সারা খুলনা অঞ্চলের খবর

37
Spread the love

ঝিনাইদহে র‌্যাবের অভিযানে ৩৪ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ১ 

স্টাফ রিপোর্টার

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ থানাধীন বলিদা পাড়া গ্রামে অভিযান চালিয়ে ৩৪ বোতল ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। গতকাল শনিবার সকাল সোয়া ৯টার দিকে গোপন সংবাদের মাধ্যমে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ী হলেন ঝিনাইদহ জেলার কালীগঞ্জ থানার নিয়ামতপুর গ্রামের মৃত আরব আলীর ছেলে মো. মোকসেদ আলী মন্ডল ওরফে কালু (৬২)। 

র‌্যাব-৬ জানায়, গতকাল শনিবার সকাল সোয়া ৯টার দিকে ঝিনাইদহ জেলার কালীগঞ্জ থানাধীন বলিদা পাড়া গ্রামে অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এসময় মোবারকগঞ্জ সুগার মিল এর দক্ষিণ পাশে ছমির আলীর বাড়ীর সামনে থেকে  ৩৪ বোতল ফেন্সিডিলসহ কালুকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে কালীগঞ্জ থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা করা হয়েছে।

পাইকগাছায় পরিত্যক্ত অবস্থায় ৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছার দেলুটিতে পানি উন্নয়ন বোর্ডের ভাঙ্গন প্রতিরক্ষা বাঁধ সংস্কার কালে পরিত্যক্ত অবস্থায় ৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে। শনিবার সকাল পৌনে দশটায় স্থানীয় দিনমুজুররা গেওয়াবুনিয়ার প্রতিরক্ষা বাঁধ সংস্কারকালে মাটি কাটার সময় পলিথিন মোড়ানো অবস্থায় ৩টি অস্ত্র সনাক্ত করে। গেওয়াবুনিয়ার মৃত নিরোধ সরকারের ছেলে রবি সরকার (৬২), মৃত তারক সরকারের ছেলে নিমাই সরকার (৬০) ও নিমাই সরদারের ছেলে প্রীতিষ সরকার (২৬) স্থানীয় চেয়ারম্যানকে জানান। চেয়ারম্যান রিপন কুমার মন্ডল স্থানীয় দেলুটি বিগরদানা পুলিশ ফাঁড়ির ক্যাম্প ইনচার্জ শহিদুল ইসলামকে অবহিত করলে তিনি কয়েকজন পুলিশ নিয়ে ঘটনাস্থল থেকে একটি রিভালবার ও দুটি দেশী তৈরী পাইপগান পলিথিনে মুড়ানো অবস্থায় উদ্ধার করে। এস,আই সঞ্জিত অস্ত্র গুলো সন্ধ্যায় থানায় জমা দিয়েছেন। ওসি এজাজ শফী জানান, এ বিষয়ে থানায় জিডি হয়েছে। বিষয়টি তদন্ত করে তা উদঘাটনের চেষ্টা চলছে।

ওয়ার্কার্স পার্টির গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন

খবর বিজ্ঞপ্তি

খুলনা-যশোর অঞ্চলের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা, শ্রমজীবী মানুষের আস্থার প্রতীক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র খুলনা জেলা কমিটির সদস্য কমরেড বৈদ্যনাথ বিশ্বাস (৯০) শনিবার সকাল ৭টায় বার্ধক্যজনিত কারণে ফুলতলাস্থ নিজস্ব বাড়িতে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন পুত্র, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি খুলনা জেলা ও মহানগর কমিটির নেতৃবৃন্দ বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিদাতারা হলেনÑওয়ার্কার্স পার্টি খুলনা জেলা সভাপতি কমরেড এড. মিনা মিজানুর রহমান, মহানগর সভাপতি কমরেড শেখ মফিদুল ইসলাম, জেলা সাধারণ সম্পাদক কমরেড আনসার আলী মোল্লা, মহানগর সাধারণ সম্পাদক কমরেড এস এম ফারুখ-উল ইসলাম, জেলা ও মহানগর সম্পাদকম-লীর সদস্য কমরেড দেলোয়ার উদ্দিন দিলু, কমরেড গৌরাঙ্গ প্রসাদ রায়, কমরেড শেখ মিজানুর রহমান, কমরেড মনির আহমেদ, কমরেড খলিলুর রহমান, কমরেড আব্দুস সাত্তার মোল্লা, কমরেড নারায়ণ সাহা, কমরেড আমিরুল ইসলাম, নির্বাহী সদস্য শেখ সাহিদুর রহমান, কমরেড মনিরুজ্জামান, কমরেড সন্দীপন রায়, কমরেড রেজাউল করিম খোকন, কমরেড আঃ হামিদ মোড়ল, কমরেড কৌশিক দে বাপী, কমরেড মোঃ আলাউদ্দিন, কমরেড মনির হোসেন, কমরেড বাবুল আখতার, কমরেড আরিফুর রহমান বিপ্লব, কমরেড অজয় দে, কমরেড এড. কামরুল হোসেন জোয়ার্দ্দার, কমরেড হাফিজুর রহমান, কমরেড গৌরী ম-ল প্রমুখ।

খুলনাকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলতে চাই: সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, খুলনাকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলতে চাই। সেজন্য খুলনা মহানগরী এলাকা সম্প্রসারনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সুষ্ঠু পরিকল্পনার আওতায় এনে সম্প্রসারিত এলাকায় পরিকল্পিত নগরায়ন করা হবে। তিনি বলেন, অতিরিক্ত লোড নিয়ে ভারী যানবহান চলাচল করার কারণে মেরামতকৃত রাস্তা নির্দিষ্ট সময়ের আগেই নষ্ট হয়ে যাচ্ছে। এজন্য নগরীর অভ্যন্তরীণ রাস্তাসমূহে মাত্রাতিরিক্ত ভারি যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। সিটি মেয়র শনিবার বেলা ১১টায় নগরীর জিরো পয়েন্টে আকিজ মটরস-এর ডিলার শোরুম ও গাড়ী প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। তিনি বেলুন ও ফেস্টুন উড়িয়ে শোরুম ও গাড়ী প্রদর্শনীর উদ্বোধন করেন।

সিটি মেয়র আরো বলেন, আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা মরহুম শেখ আকিজ উদ্দিন ছিলেন একজন সৎ ব্যবসায়ী। সততা, নিষ্ঠা ও দুরদর্শিতার কারণে তিনি জীবনে অভাবনীয় সফলতা অর্জন করেছেন। ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি জনহিতকর কর্মকান্ডের সাথেও তিনি সমানভাবে সম্পৃক্ত ছিলেন। তার অবদান দেশবাসীর কাছে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে আছে। আওয়ামীলীগ নেতা শেখ হায়দার আলী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, আকিজ মটরস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ আমিন উদ্দিন ও আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বন্দ। অন্যান্যের মধ্যে মার্কেন্টাইল ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মো: শহিদুল আলম, আকিজ মটরস-এর হেড অব ব্রাঞ্চ এন্ড ক্রিয়েটিভ মো: সাইফুল আলম জামিল, সেলস অফিসার সোহেল রানা প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন। স্বাগত বক্তৃতা করেন আকিজ মটরস-এর ডিলার মির্জা মটরস-এর স্বত্তাধিকারী তোফাজ্জেল হোসেন পিন্টু মির্জা।

এম নুরুল ইসলাম দাদু ভাইয়ের মৃত্যুতে জেলা শ্রমিক দলের শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠাকালীন সভাপতি, ভাষা সৈনিক ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টামন্ডলীর অন্যতম সদস্য এম নুরুল ইসলাম দাদু ভাইয়ের মৃত্যুতে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন- খুলনা জেলা শ্রমিক দলের নেতৃবৃন্দ। এরা হলেন- সভাপতি উজ্জ্বল কুমার সাহা, সাধারণ সম্পাদক খান ইসমাইল হোসেন, মোঃ জালাল উদ্দীন মোল্যা, শেখ আমিনুল ইসলাম, গাজী আকবর আলী, শেখ মনিরুল ইসলাম, শেখ শহিদুল ইসলাম, মোঃ আব্দুল বারিক, গাজী ফারুক হোসেন, সরদার ফারুক আহমেদ, সরদার আজিজুল ইসলাম, মোল্যা জাকির হোসেন, এস.এম. কামরুজ্জামান, মোঃ ইউনুছ আলী, এড: এ.কে.এম আবু নাসের মল্লিক, জরিনা বেগম, শংকর কুমার সরদার, জিনারুল ইসলাম খান, শেখ ইব্রাাহিম হোসেন, সাহাবুদ্দীন লাবু, খায়রুল মল্লিক, শেখ ফরিদ হোসেন, তৈয়েবুর রহমান, সেকেন্দার আলী, জাহাঙ্গীর আলম, সোহরাব হোসেন, আব্দুর রহমান, এ.টি.এম. মোশাররফ হোসেন, গাজী আব্দুল কাদের, আব্দুর রাজ্জাক মোল্যা, রমজান আলী গাজী, আকবর হোসেন খান, শেখ সেলিম আহম্মেদ, শেখ মাহমুদুল হাসান, শেখ কামরুল ইসলাম, মশিউর রহমান মিলন, জালাল হাওলাদার, শেখ আব্দুর রশিদ, মিজানুর রহমান কিনা, গাজী রফিকুল ইসলাম, ইলিয়াজ হোসেন ভূইয়া, রবিউল ইসলাম বাবু, মিজানুর রহমান, আবুল হোসেন মোড়ল, আজিম হাওলাদার প্রমুখ।

দৌলতপুরে দাদু ভাইয়ের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল

খবর বিজ্ঞপ্তি

গতকাল শনিবার বিএনপি’র চেয়ারপার্সন এর উপদেষ্টা, সাবেক সংসদ সদস্য ও খুলনা মহানগর প্রতিষ্ঠাতা সভাপতি ভাষা সৈনিক এম নুরুল ইসলাম দাদু ভাইয়ের স্মরণে দৌলতপুর থানা বিএনপি আয়োজিত স্বরণ সভা ও দোয়া মাহফিল বাদ আসর দৌলতপুর থানা বিএনপি’র কার্যালয়ে শেখ মুশাররফ হোসেনের সভাপতিতেত্ব সিরাজুল হক নান্নুর পরিচালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর বিএনপি’র সাঃ সম্পাদক সাবেক মেয়র জনাব মনিরুজ্জামান মনি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন খুলনা মহানগর বিএনপি’র সহ-সভাপতি শেখ জাহিদুল ইসলাম, ফজলে হালিম লিটন, সম আব্দুর রহমান, ১ম যুগ্ম সম্পাদক  অধ্যক্ষ তারিকুল ইসলাম, সাজ্জাদ হোসেন তোতন, মুর্শিদ কামাল, লিয়াকত হোসেন লাবলু, হারুন অর-রশিদ, শেখ আব্দুল হালিম, মোল্যা মজিবুর রহমান, শেখ ইমাম হোসেন, তরিকুল ইসলাম, শরিফুল আনাম, আবুল কালাম শিকদার, শেখ আনছার আলী, সরদার আরব আলী, জাহিদ হাসান খোসরু, নেহিবুল হাসান নেইম, আশরাফ হোসেন, রুবায়েত হোসেন বাবু, রিয়াজ শাহেদ, আরমান হোসেন, মতলুবুর রহমান মিতুল, সাইফুল ইসলাম, সেলিম মোল্যা, নূর ইসলাম বাচ্চু, সৈয়দ গাজী, মোল্যা সোহেল, এম এম জসিম, এরশাদ হোসেন, খোশনুর রহমান জনি, মোঃ নাজিম, মাহিনুল ইসলাম, রতন সরদার, মহিদুল ইসলাম, খালিদ বিন ওযালিদ শোভন, সাঈজুদ্দিন সাজু, মোঃ শফি, জিয়াউর রহমান, তনিরুল হুদা লিটন, মোঃ মৃদুল, আলামিন লিটন, আছাদুর রহমান, ইকবাল ফকির, নাজমুল হোসেন, মোঃ রনি, মোঃ হান্নান, রাকিব হোসেন, মনিরুজ্জামান মনি, মোঃ টিটু, মোঃ সুজন, সাথী আমিন, কাকলি আক্তার, নারায়ন সহ থানা বিএনপি’র অঙ্গ ও  সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

যে গ্রামের বাড়ি বাড়িতে উৎপাদন হচ্ছে কেঁচো কম্পোস্ট

সাবজাল হোসেন,বিশেষ প্রতিনিধি

সারাদেশের মধ্যে ঝিনাইদহ কালীগঞ্জের দাপনা একটি ব্যতিক্রমী কৃষিভিত্তিক গ্রাম। গ্রামটির বাসিন্দাদের মধ্যে কৃষকদের চেয়ে কৃষিক্ষেত্রে কৃষাণীরা কোন ভাবেই পিছিয়ে নেই। কেননা তারা বাড়ি বাড়িতে উৎপাদন করছেন কেঁচো কম্পোস্ট ও জৈব বালাইনাশক। যা জমিতে ব্যবহারের মাধ্যমে তারা উৎপাদন করছেন অধিক ফলনের বিষমুক্ত খাবার। এতে তারা একদিকে উৎপাদন ব্যয়ও সাশ্রয় করছেন অন্যদিকে ফলনও পাচ্ছেন ভালো। গ্রামটি ইতোমধ্যে পরিচিতি লাভ করেছে নিরাপদ খাদ্যের গ্রাম হিসেবে।

গত বুধবার সরেজমিনে গ্রামটিতে গেলে দেখা যায়, প্রতিটি বাড়িতেই তারা পালন করছেন গরু। এই গরুর গোবরই কাঁচামাল হিসেবে ব্যবহারের মাধ্যমে উৎপাদন করছেন কেঁচো কম্পোস্ট। গ্রামের প্রতিটি বাড়ির আনাচে কানাচে বসানো রয়েছে মাটির চাড়ি, কোন কোন বাড়িতে দেখা যায় বড় বড় পাকা হাউজ। এগুলোর মধ্যে গোবর ও পঁচা লতাপাতা দিয়ে ছেড়ে দেয়া হচ্ছে এক প্রকারের লাল জাতের কেঁচো। কেঁচো গুলো এ চাড়ি বা হাউজের ভিতরে বংশ বিস্তার করছে। সাথে সাথে এ গোবর খেয়ে মলত্যাগ করছে কেঁচো। এই মলই রোদে শুকিয়ে তৈরী করা হচ্ছে অধিক উর্বরাক্ষমতা সম্পন্ন কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট। এছাড়াও বসতঘরের আশপাশে দেখা যায় বড় বড় ঠিলে অথবা মাটির পাত্রে বিশেষ পদ্ধতিতে তৈরী করা হচ্ছে পরিবেশবান্ধব জৈব বালাইনাশক। যা তারা নিজেদের ক্ষেতে ব্যবহার করে ক্ষেতের পোকামাকড় দমন করছেন। উৎপাদন করছেন বিষমুক্ত সবজি ও বিভিন্ন ধরনের নিরাপদ খাবার।

কথা হয় এ গ্রামের জৈব আন্দোলনের নারী নাজমা বেগমের সাথে। তিনি বলেন, তাদের গ্রামের কোন কৃষাণী বাড়িতে বসে থাকেন না। তারা গৃহস্থালী কাজ শেষে বাড়িতে বসে জৈব সার  ও বালাইনাশক উৎপাদনে কাজ করেন। এগুলো  ক্ষেতে ব্যবহারের পাশাপাশি বাইরে থেকে আসা ব্যাপারীদের কাছে বিক্রি করে পয়সা রোজগার করেন। তিনি বলেন,তাদের গ্রামটি ছোট হলেও মোট ১০৫ টি পরিবারের গ্রাম। তাদের মধ্যে ৯৮ টি পরিবারে এ জৈব সার উৎপাদনের প্লান্ট রয়েছে। অন্যরা চাকুরীজীবি হওয়ায় তারা সময় পান না। তবে তারা ক্ষেতে জৈব সার ছাড়া রাসায়নিক সার ব্যবহার করেন না। তিনি বলেন,শাকসবজি, ফল ফলাদিতে কোন রাসায়নিক সার ব্যবহার না করায় শহর থেকে অনেক মানুষ আগ্রহের সাথে তাদের গ্রাম থেকে শাক সবজি, ফলমুল বেশি দামে হলেও কিনে নিয়ে যান।

কৃষাণী সুখজান বেগম জানান, জৈব সার উৎপাদনে সারাদেশের মধ্যে তাদের নিয়ামতপুর ইউনিয়নকে অনেক আগেই  জাপানভিত্তিক একটি সংগঠন হাঙ্গার ফ্রি ওয়াল্ড সারাদেশের মধ্যে নিরাপদ খাদ্যের মডেল ইউনিয়ন ঘোষনা করেছে। ওই কৃষাণী আরও জানান, রাসায়নিক সার ও কীটনাশক দিয়ে উৎপাদিত খাবার খেয়ে মানুষ প্রতিনিয়ত নানা কঠিন ও জটিল রোগে আক্রান্ত হচ্ছে। এটা থেকে বাঁচতে তারা জৈব সার ও জৈব বালাইনাশকে ঝুঁকে পড়েছেন। এছাড়াও রাসায়নিক সার অত্যন্ত ব্যয়বহুলও বটে।

তিনি নিজের কথা বলেন, এক সময় তার বসতভিটের ১১ শতক জমিই ছিল একমাত্র সম্বল। স্বামী সারাদিন ভ্যান চালিয়ে যা রোজগার করতেন তা দিয়ে চলতো না সংসার। গত ১৫ বছর বাড়িতে মাটির চাড়িতে গোবরের সাথে লতাপাতা পঁচিয়ে এটার মধ্যে বিশেষ ধরনের কেঁচো ছেড়ে নিয়ে উৎপাদিত কেঁচো সার বিক্রির মাধ্যমে বেশ পয়সা রোজগার করছেন। সাথে সাথে প্রতিকেজি কেঁচোও ১ হাজার ৫’শ টাকায় বিক্রি করছেন। তিনি বলেন, এখন তার সংসারে কোন অভাব নেই। নিজের রোজগারের পয়সায় মাঠে প্রায় ২ বিঘা জমি কিনেছেন। এছাড়াও তার বাড়িতে এখনও প্রায় ৩ লাক্ষাধিক টাকার কেঁচো বিক্রিযোগ্য রয়েছে। সুখজান আরও বলেন, তার মত গ্রামের সকল কৃষাণীরাও বাড়ি বাড়িতে কেঁচো পালন ও ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে প্রায় ১ যুগ ধরে পয়সা রোজগার করছেন। অনেকে মাটির ঘর থেকে করেছেন দালান বাড়ি। অনেকে ভূমিহীন থেকে হয়েছেন জমির মালিক। এছাড়াও জৈব সার উৎপাদনের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনে ভূমিকা রাখায় গ্রামের ৩ জন নারী বিভাগীয় জয়ীতার পুরষ্কার পেয়েছেন। এখন এ গ্রামে নতুন বউ আসলে কিছুদিনের মধ্যে পরিবারের অন্যন্য মহিলাদের কাজ দেখে তিনিও কেঁচো সার তৈরীর একজন পাকা জৈব যোদ্ধা হয়ে যাচ্ছেন। কৃষাণীরা এ সার তৈরী ও বিক্রির মাধ্যমে স্বামী সংসারে সাহায্য করছেন।

ওই গ্রামের কৃষক মশিয়ার রহমানের স্ত্রী সোনাভান,আতিয়ার রহমানের স্ত্রী শাহনাজ, ,শওকত হোসেনের স্ত্রী সুখজান, আব্দুল কুদ্দুসের স্ত্রী হাজেরা বেগম, জিল্লুর রহমানের স্ত্রী আহরনসহ ১০০টি পরিবারের সকল গৃহিনীরা তাদের বাড়িতে কেউ মাটির রিং স্লাব, কেউ বা পাকা করে কম্পোস্ট প্লান্ট তৈরি করেছেন। প্রতি মাসেই তাদের প্লান্ট থেকে সার উৎপাদন হচ্ছে। তারা উৎপাদিত কম্পোস্ট সার নিজেদের জমিতে ব্যবহার করে বাকিটা বিক্রি করছেন। সারাদেশের মধ্যে যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সিরাজগঞ্জ, কুমিল্লার ব্যবসায়ীরা এসে জৈব সার কিনে নিয়ে যাচ্ছেন। বাইরের ক্রেতাদের নিকট কেঁচোও বিক্রি করছেন। যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ হওয়ায় গ্রাম এলাকাতে এখন খুব বেশি একটা গরু দেখা যায় না। ফলে গোবরের ঘাটতির কারনে জমিতে এখন জৈব সারের অভাব থাকে। সে কারনেই জৈবের চাহিদা মেটাতে আশপাশের গ্রাম থেকেও ধান, পান, সবজীসহ বিভিন্ন ফসলচাষীরা এ গ্রাম থেকে উৎপাদিত কেঁচো কম্পোস্ট সার কিনে নিয়ে যাচ্ছেন। এক কথায় ওই গ্রামের কোন কৃষাণীর স্বামীর কাছ থেকে এখন আর টাকা নেয়া লাগেনা। উল্টো তাদেরকেই কৃষাণীরা টাকা দিয়ে সংসার চালাতে সাহায্য করছেন।

এ গ্রামের কৃষাণীদের নিরাপদ খাদ্য উৎপাদনে ভূমিকা রাখার ব্যাপারটি চারপাশে ব্যাপক সাড়া জাগিয়েছে। ফলে গতবছর খুলনা বিভাগীয় কমিশনারসহ সরকারি বিভিন্ন কর্মকর্তা,বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধি, কৃষি বিভাগের অনেক বিশেষজ্ঞ এই গ্রামটির কৃষাণীদের কর্মকান্ড পরিদর্শন করেছেন। প্রতিমাসে কৃষি বিভাগের উপরি কর্মকর্তাসহ অনেকে আসেন গ্রামটির নারীদের কর্মকান্ড দেখার জন্য।

এই সারের গুনগত মানও সম্পর্কে যশোর মৃত্তিকা গবেষণা কেন্দ্র থেকে দেয়া রিপোর্টে বলা হয়েছে বাজারের যে সব টিএসপি পাওয়া যায় তার মান ৪৫%। অথচ এ গ্রামের কৃষাণীদের উৎপাদিত কম্পোস্ট বা জৈব সারের মান প্রায় ৮৫%(সার্বিক)। ওই গ্রামের কৃষাণীদের ভবিষ্যৎ পরিকল্পনা নিজেরাই প্যাকেট জাত করে মার্কেটে বিক্রি করবে তাদের এ জৈব সার। এজন্য সরকারে কৃষি বিভাগের কর্মকর্তাদের এগিয়ে এসে সহযোগীতা করার দাবি জানান।

এ ব্যাপারে জাপানভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন হাঙ্গার ফ্রি ওয়াল্ডের (সিএসএল) প্রগ্রামের ইনচার্জ এস এম শাহীন হোসেন জানান,তারা ২০০৩ সাল থেকে তার সংগঠন দাপনা গ্রামসহ নিয়ামতপুর ইউনিয়নের ১৩টি গ্রামে জৈব পদ্ধতিতে চাষাবাদের জন্য নারীদের প্রশিক্ষণ দিয়ে আসছে। ইতিমধ্যে এই ইউনিয়নের কয়েক’শ নারী জৈব সার উৎপাদনের মাধ্যমে নিজেদের জমিতে ব্যবহার করছেন। আবার বাকিটা বিক্রি করে পয়সা আয় করছেন।  তিনি বলেন নিরাপদ খাদ্য উৎপাদনে ভূমিকা রাখায় দাপনা গ্রামের আনোয়ারা বেগম ও রেবেকা বেগম নারী জয়িতা নির্বাচিত হয়েছেন। এছাড়াও ৪ জন নারী জৈব পদ্ধিতে চাষাবাদের জন্য জাপানভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠনের দেয়া হাঙ্গার ফ্রি প্রাইজ পেয়েছেন।

নিয়ামতপুর  ইউনিয়নের চেয়ারম্যান রাজু আহমেদ রনি লস্কর জানান, তার ইউনিয়নের দাপনা গ্রামের নারীরা কৃষিতে এক বিপ্লব ঘটিয়েছে। এ গ্রামের শতভাগ বাড়িতেই জৈব সার উৎপাদন করে নিরাপদ খাদ্য উৎপাদনে সহযোগীতা করছেন।

কালীগঞ্জ উপজেলা উপসহকারী কৃষি অফিসার কর্মকর্তা এমদাদ হোসেন জানান,জৈব সার উৎপাদনে নিয়ামতপুর ইউনিয়নের দাপনা গ্রামের কৃষাণীরা অনেক এগিয়ে। কৃষি অফিস তাদেরকে সার্বিক সহযোগীতা দিয়ে আসছে।

মোড়েলগঞ্জে ৩১ হাজার মিটার অবৈধ জাল পুড়িয়েছে নৌবাহিনী

স্টাফ রিপোর্টার

বাগেরহাটের মোড়েলগঞ্জ পানগুছি ও বলেশ্বর নদীতে অভিযান চালিয়ে ৩১ হাজার মিটার অবৈধ জাল আটক করেছে বাংলাদেশ নৌবাহিনীর একটি দল। শনিবার বেলা ১টার দিকে এসব জাল মোড়েলগঞ্জ ফেরিঘাট এলাকায় প্রকাশ্যে পুড়িয়ে ধ্বংস করা হয়।

দেশব্যাপি মা ইলিশ সংরক্ষন অভিযানের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর এলসিইউপি-০১২ জাহাজটি শনিবার ভোর ৫টার দিকে বলেশ্বর ও পানগুছি নদীতে অভিযান চালিয়ে ৩০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ১ হাজার মিটার চরগড়া জাল আটক করে। এ বিষয়ে বাগেরহাট জেলায় দায়িত্বপ্রাপ্ত নৌবাহিনীর-০১২ নং জাহাজটির ভারপ্রাপ্ত কর্মকর্তা চিফ পেটি অফিসার মো. বদিরুজ্জামান বলেন, ৩১ হাজার মিটার জাল নদী থেকে আটক করে পুড়িয়ে দেওয়া হয়েছে। যার স্থানীয় মূল্য প্রায় সাড়ে ৮ লাখ টাকা। মৎস্য সম্পদ রক্ষায় আগামী ৪ নভেম্বর পর্যন্ত নৌবাহিনীর অভিযান চলমান থাকবে।

আকিজ বিড়ি ফ্যাক্টরীর শ্রমিকদের ৪ দফা দাবি আদায়ের জন্যে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ

বেনাপোল প্রতিনিধি

যশোরের শার্শা উপজেলার নাভারণ আকিজ বিড়ি ফ্যাক্টরীর শ্রমিকরা ৪ দফা দাবি আদায়ের জন্যে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করেছে। শনিবার সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত তারা ফ্যাক্টরির সামনে অবস্থান করে এবং মহাসড়ক্ েবড় বড় গাছের গুড়ি ফেলে যশোর-বেনাপোল মহাসড়ক অবরোধ করে রাখে। এ ঘটনায় যশোর- বেনাপোল মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়ে সড়কে চলাচলকারী শত শত যানবাহন এবং যাত্রী সাধারণ।

বিড়ি শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধে দাবী আদায়ের বিভিন্ন শ্লোগানে উত্তাল হয়ে পড়ে ফ্যাক্টরী এলাকা। ব্যস্ততম সড়কে তীব্র যানজট ও প্রতিবাদী আন্দোলনরত শ্রমিকদের নিয়ন্ত্রণে আনতে স্থানীয় নাভারণ হাইওয়ে থানা পুলিশ, ঝিকরগাছা থানা পুলিশ, নাভারণ সার্কেল এএসপি, ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং নাভারণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসে তাদের দাবি পুরণের জন্য আশ্বাস্ত করলে শ্রমিকরা ৪ ঘন্টা পর সড়ক অবরোধ তুলে নেন।

পরে শ্রমিক নেতা, প্রশাসন এবং ফ্যাক্টরী কর্তৃপক্ষগণ মিলে এক ঘরোয়া বৈঠকের মাধ্যমে শ্রমিকদের সব দাবি মেনে নেবেন বলে আশ্বস্ত করলেও সোমবার আবারো বৈঠক শেষে সঠিক সিদ্ধান্ত নেবেন এবং আগামী মঙ্গলবার যথা নিয়মে ফ্যাক্টরীর উৎপাদনের কাজ চালু হবে বলে জানান ফ্যাক্টরী কর্তৃপক্ষ । এদিকে বিড়ি শ্রমিকরা জানান, সোমবার বৈঠক শেষে মঙ্গলবার ফ্যাক্টরী খোলা এবং তাদের সব দাবি যথাযথ পুরণ না হলে পুনরায় কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন।

বাগেরহাটে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ

রামপাল প্রতিনিধি

রামপালে প্রবাসীর স্ত্রী ও ৩ সন্তানের জননীকে ইয়ামিন নামের এক লম্পট জোরপূর্বক ধর্ষণ করায় ৮ মাসের অন্তঃসত্ত¦া হয়ে পড়েছেন। এ ঘটনায় ওই অন্তঃসত্ত্¦া গৃহবধূ বাদী হয়ে শুক্রবার রাতে নারী ও শিশু নির্যাতন দমন আইনে রামপাল থানায় একটি মামলা করেছেন। মামলার বিবরণে জানা গেছে, উপজেলার তালবুনিয়া গ্রামের প্রবাসী জীবিকার তাগিদে ভারতে যান। সেখানে তিনি প্রায় এক বছর ৭ মাস অবস্থান করা কালে সুযোগ পেয়ে একই এলাকার মৃত মতিয়ার শেখের পুত্র ইয়ামিন শেখ গত ৫ জানুয়ারী রাত ১১ টায় জোরপূর্বক মুখে গামছা বেঁধে ধর্ষণ করে। এসময় ওই গ্রহবধূর নগ্ন ছবি ইয়ামিন তার মোবাইলে ধারণ করে। পরে ভয়ভীতি দেখিয়ে মাসের পর মাস এভাবে সে তাকে ধর্ষণ করে আসছে । এতে সে অন্তঃসত্ত্¦া হয়ে পড়ে।

এলাকাবাসী জানান, ইয়ামিন হঠাৎ করে রাতারাতি কোটি টাকার মালিক বনে গেছে, সে অন্য এলাকা থেকে এসে খুব দাপটের  সাথে ঘুরে বেড়ায়। ওই মহিলা জানান, সে নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছেন। এ বিষয়ে রামপাল থানার ওসি মোঃ মনজুরুল আলমের কাছে জানতে চাইলে তিনি মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে বলেন আসামী ধরার জোর চেষ্টা চলছে।

বাগেরহাটে বিনামূল্যে দুই শতাধিক দরিদ্র চক্ষু রোগীর অস্ত্রপোচারের দায়িত্ব নিল উপজেলা পরিষদ

বাগেরহাট প্রতিনিধি.

বাগেরহাটে বিনামূল্যে দুই শতাধিক দরিদ্র চক্ষু রোগীর অস্ত্রপোচারের দায়িত্ব নিয়েছে উপজেলা পরিষদ। মুজিববর্ষ উপলক্ষেগ্রদর উপজেলা পরিষদ ও বেসরকারিগ্রংস্থাগ্রাইট সেভার্স যৌথভাবে বিনামূল্যে এই চক্ষু ক্যাম্পের আয়োজন করে। শনিবারগ্রকালে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চক্ষু ক্যাম্পের উদ্বোধন করেন। বিনামূল্যে রোগীরা এই চিকিৎসাসেবা পেয়ে দারুণ খুশি। সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বাগেরহাটগ্রদর উপজেলা পরিষদের চেয়ারম্যানগ্ররদার নাসির উদ্দিনেরগ্রভাপতিত্বে অনুষ্ঠিত চক্ষু চিকিৎসা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাগেরহাটগ্রদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম,গ্রদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম, বাগেরহাট ফাউন্ডেশনেরগ্রাধারণগ্রম্পাদক প্রবীণগ্রাংবাদিক আহাদ উদ্দিন হায়দার ও ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আখতারুজ্জামান বাচ্চু প্রমূখ।

বাগেরহাটগ্রদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের রজবিজয়পুরগ্র্রামের দিনমজুর ষাটোর্দ্ধো হারুণ মোল্লা এবং পাশ^বর্তি কাড়াপাড়া ইউনিয়নের গোবরদিয়াগ্র্রামের আবুল কালাম এই প্রতিবেদককে বলেন,গ্রত কয়েকদিন ধরে এলাকায় বিনামূল্যে দরিদ্র মানুষের চোখের চিকিৎসাসেবা দেয়ার ঘোষণা দিয়ে জন্য মাইকিং করে উপজেলা পরিষদ। মাইকে সেই খবর পেয়ে এখানে এসেছি। চোখেগ্রানি পড়েছে। চোথে ঝাপসা দেখি। চোখ পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা অস্ত্রপোচারের জন্য নির্বাচন করেছে। বিনামূল্যে চিকিৎসা পাচ্ছি এতে আমরা দারুণ খুশি।

বাগেরহাটগ্রদর উপজেলা পরিষদের চেয়ারম্যানগ্ররদার নাসির উদ্দিন বলেন, মুজিববর্ষ উপলক্ষেগ্রদর উপজেলার প্রত্যন্তগ্র্রামের দরিদ্র মানুষের জন্য চক্ষু চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়েছে।গ্রকাল থেকে বেলাগ্রাড়ে বারোটা পর্যন্ত বিভিন্ন বয়সের তিন শতাধিক নারী পুরুষ বিশেষজ্ঞ চক্ষু চিকিৎসকের সেবা নিয়েছেন। এখানে আসা রোগীদেরগ্রুচিকিৎসার জন্য যা প্রয়োজন হবে তারগ্রম্পূর্ণ ব্যয়ভার পরিষদ বহন করছে। বাগেরহাট সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম বলেন, মুজিববর্ষ উপলক্ষে উপজেলা পরিষদ বিভিন্নগ্রময়ে নানা কর্মসূচি পালন করছে। তার মধ্যে এই চক্ষু চিকিৎসা ক্যাম্প উল্লেখযোগ্য। আমরা এই ক্যাম্পেগ্রকাল থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগীর চক্ষু পরীক্ষা নিরীক্ষা করছেন। দুপুর পর্যন্ত পাঁচশ অধিক রোগী এখানে সেবা নিয়েছেন।গ্রন্ধ্যা ছয়টা পর্যন্ত এখানে রোগী দেখবেন চিকিৎসকরা।গ্রন্ধ্যা পর্যন্ত যত রোগী আসবেনগ্রবাইকে বিনামূল্যে সেবা দেয়া হবে। অধিকাংশ রোগীদের  চশমা ও ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। এখানে আসা রোগীদের মধ্যে দুইশ রোগী বাছাই করে চোখের ছানি, নেত্রনালি ও মাংসবৃদ্ধির অস্ত্রপোচার করা হবে স্থানীয় সেরকারি হাসপাতাল দৃষ্টিদানে। যারগ্রব খরচ বহণ করবে উপজেলা পরিষদ।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরী বিভাগ চালু

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের দীর্ঘ দিনের আন্দোলনের মুখে অবশেষে চালু হয়েছে জরুরী বিভাগ। এর ফলে সাতক্ষীরা বাসীর জরুরী চিকিৎসা সেবা প্রদানের জন্য মেডিকেল কলেজ হাসপাতালটি আরো একধাপ এগিয়ে গেলো।

শনিবার বেলা ১১টায় উক্ত জরুরী বিভাগেরর উদ্বোধন করেন, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এ সময় সেখানে মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. কাজী হাবিবুর রহমান, হাসপাতালের তত্তাবধায়ক ডা. রফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, হাসপাতালের সহকারি পরিচালক ডা. কুদরত-ই-খুদা, বিএমএ’র সভাপতি ডা. আজিজুর রহমান, স্বাচিপ সভাপতি ডা. মোখলেছুর রহমান, ডাঃ কাজী আরিফ আহমেদ,  ডা. রুহুল কুদ্দুসসহ হাসপাতাল পরিচালনা পরিষদের সদস্য ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ ঃ  এর আগে জরুরি বিভাগ চালুর দাবিতে ইন্টার্ন চিকিৎসকরা দীর্ঘ ৬ বছর যাবত আন্দোলন সংগ্রাম করে আসছেন। সর্বশেষ তারা গত ১৪ অক্টোবর মডিকেল কলেজ হাসপাতালের দ্বিতীয় তলায় ইন্টার্ণ কক্ষে জরুরি বিভাগ চালুর দাবিতে সংবাদ সম্মেলন করেন। এরই ধারাবাহিকতায় আন্দোলনের মুখে অবশেষে চালু হল জরুরি বিভাগ।

দিঘলিয়ায় ইলিশ আহরনকালে জেলে আটক, ১২ দিনের জেল

আসাদ, দিঘলিয়া প্রতিনিধি

অধিক পরিমানে ইলিশ উৎপাদনের লক্ষ্যে, তথা দেশের বৃহত্তর স্বার্থে ১৪ অক্টোবর থেকে ০৪ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছ আহরণ করা থেকে বিরত থাকার সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবৈধভাবে ইলিশ মাছ ধরার অপরাধে দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবুল আলমের নেতৃত্বে প্রায় প্রতিরাতে দিঘলিয়া উপজেলা বেষ্টিত নদী গুলোতে বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় শুক্রবার দিবাগত রাতের অভিযানে উপজেলাধীন আতাই নদীতে ইলিশ মাছ ধরার সময় অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয় এবং গ্রেপ্তার করা হয় তেরখাদা উপজেলার পারহাজী গ্রামের বাছির শেখ নামের এক জেলেকে। তাৎক্ষণিকভাবে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বাছির শেখকে ১২ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। উদ্বারকৃত অবৈধ কারেন্ট জালগুলো নদীর পাড়ে পুড়িয়ে ফেলা হয়। জব্দকৃত ইলিশ মাছগুলো পাশ্ববর্তী একটি এতিমখানায় প্রদান করা হয়।

বিশেষ এ অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন দিঘলিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) আহসানউল্লাহ চোধুরী, স্থানীয় ইউপি সদস্য হায়দার আলী, ওমর মোল্যা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা। উল্লেখ্য এর আগে বিভিন্ন সময়ে সরকারী নির্দেশ অমান্য করে ইলিশ ধরতে যাওয়ার অপরাধে চার জনকে আটক করে এবং তাদের ব্যবহৃত কারেন্ট জাল ও নৌকা জব্দ করে। জব্দকৃত প্রায় ১৫০০০ মিটার কারেন্ট জাল নদীর পাড়ে ধ্বংস করা হয় এবং আটককৃতদের  মোবাইল কোর্টের মাধ্যমে  আর্থিক দন্ডে দন্ডিত করে জরিমানা আদায় করা হয়।

ফ্রিডম ফাইটার্স ফোরামের সভা বক্তারা: নদীর পাশে বৃক্ষরোপন করতে পারলে জলোচ্ছাসহ নানা দুর্যোগকালীন সংকট কেটে যাবে

খবর বিজ্ঞপ্তি

বেড়িবাঁধ রক্ষার্থে বেড়িবাঁধ সংলগ্ন বৃক্ষরোপন করতে হবে। নদীর পাশে বৃক্ষরোপন করতে পারলে জলোচ্ছাস সহ নানা দুর্যোগকালীন সংকট কেটে যাবে। পানি উন্নয়ন বোর্ডকে আপদকালীন সময়ে জন্য অর্থের যোগান রাখতে হবে। বর্ষা মৌসুমীর আগে ক্ষতিগ্রস্থ বাঁধগুলো মেরামত করতে হবে। মুক্তিযোদ্ধারা দেশের কাজে সব সময় ছিল, আমৃত্যু পর্যন্ত থাকবে। এভাবে বললেন ফ্রিডম ফাইটার্স ফোরামের    বক্তারা। শনিবার সকাল ১০টায় রাসটিক কার্যালয়ের সেমিনার কক্ষে বাংলাদেশ ফ্রিডম ফাইটার্স কাইমেট এ্যাকসন ফোরামের উদ্যোগে “জলবায়ু পরিবর্তন ও আমাদের করণীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ফ্রিডম ফাইটার্স কাইমেট এ্যাকসন ফোরামের আহবায়ক বীরমুক্তিযোদ্ধা মোড়ল নূর মোহাম্মদ। সভায় প্রবন্ধের উপর আলোচনা করেন সাংবাদিক মহেন্দ্রনাথ সেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব বীরমুক্তিযোদ্ধা মোঃ ইবারত আলী, আমিনুল ইসরাম, শেখ আনোয়ারুল হক, মহিউদ্দিন মোড়ল, লিয়াকত আলী শেখ জাফর আহমেদ, আঃ ওয়াদুদ খান, মোঃ আলী আকবর , সাতক্ষীরা আশাশুনী উপজেলার মোঃ মোফাজ্জেল হোসেন, শেখ মিয়াবর, কয়রা উপজেলার আব্দুল হাকিম প্রমুখ। সরকার উপকূলীয় অঞ্চলের মানুষের কথা ভেবে অর্থ ব্যয় করছে। কিন্তু কিছু স্বার্থনেষীমহলের নিজ স্বার্থে করণে সেই অর্থ প্রকৃত কাজে ব্যয় হচ্ছে না। আমরা চাই সরকারের অর্থ যেন বেহাত না হয়। তাহলে মুক্তিযোদ্ধারা দুৃর্নীতিবাজদের টিহ্নিত করে জনগণের সম্মুখে তাদের নাম প্রকাশ করবে।

দাদুভাই ছিলেন বিএনপির দুঃসময়ে চেতনার বাতিঘর: নগর বিএনপি

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বলেছেন, এম নুরুল ইসলাম দাদু ভাই ছিলেন বিএনপির দুঃসময়ে এক চেতনার বাতিঘর। একজন নির্লোভ পরীক্ষিত নেতা হিসেবে সকলের কাছে তিনি ছিলেন শ্রদ্ধার পাত্র, জীবদ্দশায় কোন অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি। বিএনপিকে সুসংগঠিত করার ক্ষেত্রে তার অবদান নেতাকর্মীরা কোনোদিন ভুলতে পারবেন না। শনিবার (২৪ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় কেডি ঘোষ রোডস্থ বিএনপি কার্যালয়ে অনুষ্ঠিত স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও কেন্দ্রীয় কার্য্যনির্বাহী কমিটির সদস্য সাহারুজ্জামান মোর্ত্তজার সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তারা আরও বলেন, নুরুল ইসলাম দাদুভাই বায়ান্নর ভাষা সৈনিক, মহান মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধিকার, স্বাধীনতা, গণতন্ত্র ও জনগণের মুক্তির সব সংগ্রামে তিনি রেখেছেন অসামান্য অবদান। মরহুম দাদুভাই রাজনীতির পাশাপাশি সমাজসেবার নানা কাজের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছিলেন। রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বহুদলীয় গণতন্ত্র ও ‘বাংলাদেশী জাতীয়তাবাদ’ দর্শন বুকে ধারণ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্রে উত্তরণের প্রত্যেকটি আন্দোলন সংগ্রামে তাঁর অবদান দল ও দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। দাদু ভাইয়ের মৃত্যুতে শুধুমাত্র বিএনপিই একজন বর্ষিয়ান রাজনীতিবিদকে হারায়নি , খুলনাবাসি হারিয়েছেন একজন বিশ্বস্ত অভিভাবককে। নুরুল ইসলাম দাদুভাইর চারিত্রিক দৃঢ়তা অন্যায়ের বিরুদ্ধে আপোসহীন সংগ্রামে গৌরবোজ্জল ভুমিকা আজকের তরুণ প্রজম্মের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। স্মরণ সভায় বক্তব্য রাখেন বিএনপি নেতা শফিকুল আলম তুহিন, ইলিয়াস মল্লিক, হাফিজুর রহমান, মো. মাসুদ পারভেজ বাবু, মাহবুব হাসান পিয়ারু, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, একরামুল হক হেলাল, আজিজা খানম এলিজা, জামাল হোসেন তালুকদার, আব্দুল আজীজ সুমন, নিঘাত সীমা, আতাউর রহমান রুনু, হেলাল আহম্মেদ সুমন, মাস্টার আয়ুব আলী, খান ইসমাইল হোসেন, মুনতাসির আল মামুন, তরিকুল ইসলাম তারেক, মাঈদুল হক টুকু, সোহরাব হোসেন, শফিকুল ইসলাম বাবু, আনোয়ার হোসেন আনো, আজিজুল ইসলাম, জাকির ইকবাল বাপ্পি, আসাদুজ্জামান আসাদ, ওয়াহিদুজ্জামান হাওলাদার, বোরহান বিশ্বাস, মাহমুদ হাসান বিপ্লব, নাদিমুজ্জামান জনি, আশরাফুল রহমান ফ্রান্স, মঞ্জুর রশীদ, বেল্লাল হোসেন, মিজানুর রহমান বাবু, মুজাহিদুল ইসলাম টনি, শহীদুল ইসলাম, নাসরিন শ্রাবনী, শামসুন্নাহার লিপি, ইশতিয়াক আহম্মেদ ইস্তি, জাহিদুল ইসলাম বাচ্চু, সিরাজুল ইসলাম সামি, সোহেল মোল্লা, রাজিব আহম্মেদ, ফারুক হোসেন, রিফাত প্রমুখ।

জনপ্রশাসন সচিবের ই-ফাইল বিষয়ে প্রশিক্ষণের উদ্বোধন

তথ্য বিবরণী

ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে সরকারি দপ্তরসমূহে ডিজিটাল সেবা নিশ্চিতকরণে জেলা পর্যায়ে ই-ফাইল (নথি) বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শনিবার সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন এ  প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে সচিব শেখ ইউসুফ হারুন বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে টিকে থাকতে হলে তথ্যপ্রযুক্তি জ্ঞান অর্জন অপরিহার্য। আইসিটি সেক্টরে ব্যাপক উন্নতি হয়েছে। ২০০৯ সালে ইউনিয়ন তথ্যসেবা চালু ফলে এখান থেকে প্রত্যন্ত অঞ্চলের জনগণ সেবা নিতে পারছে। তিনি বলেন, আমরা তৃতীয় সাবমেরিন কানেকশন নেওয়ার চেষ্টা করছি। ই-ফাইল চালুর ফলে সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা নিজের কাজ নিজেকেই করতে হবে। এর ফলে দপ্তরে দুর্নীতি হ্রাস পাবে। স্ব স্ব দপ্তরের ওয়েবসাইট হালনাগাদ রাখতে হবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং তথ্যপ্রযুক্তি সেবাকে জনগণের দোড়গোড়ায় পৌঁছে দিতে সরকার নানামুখী কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

প্রশিক্ষণে অতিথি হিসেবে বক্তৃতা করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি অনুবিভাগ) মোঃ মোকাম্মেল হোসেন। বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার। খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এতে সভাপতিত্ব করেন। এসময় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এল এ এবং শিক্ষা ও আইসিটি) মোছাঃ শাহানাজ পারভীন প্রমুখ উপস্থিত ছিলেন। এ প্রশিক্ষণে জেলার ১৭টি সরকারি দপ্তরের ২২ জন কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন। অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন ই-ফাইলে বিশেষ অবদানের জন্য বিভিন্ন দপ্তরের পাঁচ জন কর্মচারীর হাতে পুরস্কার তুলে দেন।

দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘মুজিববর্ষ’ উপলক্ষে ‘গ্রিন বেল্ট ফেইজ-২’ প্রকল্পের আওতায় খুলনা জেলায় ১৯ লাখ ২০ হাজার বৃক্ষরোপণের অংশ হিসেবে জেলা প্রশাসকের বাসভবন চত্ত্বরে বৃক্ষরোপণ করেন।

খুলনা দৌলতপুর রেলিগেটে শ্রমিকদের কল্যানের টাকা ফেরতের দাবীতে মানববন্ধন

খবর বিজ্ঞপ্তি

খুলনা বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়ন (রেজি নং ৬২২ )এর বহিস্কৃত সিনিয়র সহ-সভাপতি আবুল হোসেন কার্ফু জয়েন্ট ট্রান্সপোর্ট রেলিগেট  শাখার গরীব,পঙ্গু, অসহায় ও বেকার ড্রাইভার হেল্পারদের কষ্টার্জিত কল্যানের বিপুল পরিমান টাকা ক্যাশে জমা না দিয়ে আতœসাৎ করেছে, অবিলম্বে আতœসাৎকৃত টাকা ফেরতের দাবীতে শনিবার সকাল  ১০ টায় নগরীর দৌলতপুরস্থ রেলিগেটে খুলনা- যশোর মহাসড়কের উপর বিভাগীয়  ট্রাক শ্রমিক ইউনিয়নের রেলিগেট শাখার প্রায় দুই হাজার শ্রমিকের অংশ গ্রহনে বিশাল মানববন্ধন অনুষ্টিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়নের ৬২২ এর প্রচার সম্পাদক মোঃ মোতালেব মাতুব্বর। সভা পরিচালনা করেন সংগঠনের লাইন সম্পাদক মফিজুর রহমান পলাশ। এসময় উপস্থিত ছিলেন বিভাগের ট্রাক শ্রমিক ইউনিয়নের যুগ্ন- সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ,আব্দুল রব ,বারেক ফরাজী, মোঃ জাহের হোসেন ,মোঃ রুস্তম আলী মুন্সি, খোকন মিস্ত্রি,আক্তার মিস্ত্রী ,জাকির হোসেন খান ,আব্দুল হালিম ,গনি মিয়া, মকবুল হোসেন ,মহারাজ,লুতফার রহমান লুতু,রুহুল আমিন হাওরাদার,মোঃ সাগর,কামাল হোসেন,মোঃবুলু,উদ্রিস সিপাহী, হারুন ড্রাইভার,কামরুল ইসলাম সহ সকল পর্যায়ের নেতৃবৃন্দ । সকাল ১০ টা থেকে এক ঘন্টা মানববন্ধন কর্মসুচি পালন করা হয়। শ্রমিক নেতা জাকির হোসেন খান বলেন,  শ্রমিকের কল্যানের একষাট্টি লক্ষ টাকা ফেরত না দিয়ে যদি আবুল হোসেন কার্ফু কে বহিস্কার আদেশ তুলে নেওয়া হয় । তা হলে সকল অসহায় শ্রমিদের সাথে নিয়ে দুর্বার আন্দোলনের কর্মসুচি ঘোষনা করা হবে। এ সময় শ্রমিকদের মধ্যে উত্তেজনাকর অবস্থা বিরাজ করছিল।

কয়রায় কোভিড -১৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ইউএনও’ র সচেতনামূলক মতবিনিময়

শাহজাহান সিরাজ, কয়রা

করোনায় স্বাস্থ্যবিধি মেনে চলে মন্ডপে, করোনা মোরা করব জয় এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে, মহামারি করোনা ভাইরাসের সংক্রমন এড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে সরকার। সরকারি নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ে কাজ করছে স্থানীয় প্রশাসন। আর এসব নির্দেশনা পালনে প্রথম থেকে জীবনের ঝুকি নিয়ে দিন রাত একপ্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন কয়রা উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস ও সাথে আছেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাগর হোসেন সৈকত।। প্রতিদিনের ন্যায় আজও শনিবার সকাল ৬ টায় র‌্যালী নিয়ে কয়রা সদরের গুরুত্ব পূর্ণ জায়গা প্রদক্ষিন করে কয়রা প্রেস কাব মোড়ে ও পুজা মন্ডবে মতবিনিময় করেন। প্রতিদিন অফিস টাইম ছাড়াও সকাল ৬ টায় একদল যুবক নিয়ে সাইকিং এর মাধ্যমে এক এক দিন এক গ্রামে, পাড়া, মহল্লায়, এমনকি মোড়ে মোড়ে জনগনকে সচেতন করা, হোম কোয়রেন্টাইন নিশ্চিত করা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে রাখার পাশাপাশি নিম্ম আয়ের মানুষের খোঁজ খবর এবং ও কোভিড ১৯ এর সেকেন্ড ওয়েভ নিয়ে মত বিনিময় এবং মানুষের মাঝে মাক্স বিতরণ, বিভিন্ন প্রকল্পের কাজ দেখাসহ সচেতনামূলক লিফলেট ও ত্রাণ বিতরণ করছেন কয়রা ইউএনও অনিমেষ বিশ্বাস। সকালে ভোরে আরাম ঘুমকে হারাম করে আম্পানে ক্ষতিগ্রস্থ দূর্গম এলাকা উত্তর বেদকাশি দঃ বেদকাশি, মহারাজপুর, কয়রা ক্ষতিগ্রস্থ মানুষের খোঁজ খবর নিতে সাইকেল নিয়ে ছুটে চলা এবং ফিরে এসে নিদিষ্ঠ সময়ে আবার অফিসে আসা। এমনকি জেলে কার্ডের বরাদ্ধ কম আসায় জেলে লোকজনদের অভিযোগের ভিত্তিতে মৎস্য অফিসার ডেকে শুনানী করেছে তারা কেন চাউল পায়নি। এমনকি তাদের একটা ব্যবস্তা করার আশ্বাসও তিনি দিয়েছেন। কয়রায় এই প্রথম কোন ইউএনও খেটে খাওয়া সাধারণ মানুষের অভিযোগ শুনে কাছে ডেকে বরাদ্ধ নেই তবুও তাদের আশ্বাস দিয়েছেন। এছাড়া করোনা ভাইরাসের সংক্রমন থেকে সাধারণ মানুষকে বাঁচাতে অনিমেষ বিশ্বাসের তৎপরতা সচেতন মহলেও ব্যাপক প্রশংশা কুড়িয়েছে। স্থাানীয়রা জানান, দেশের এমন দূর্যোগময় মহুর্তে সত্যিই ইউএনও অনিমেষ বিশ্বাসের ভূমিকা প্রশংসনীয়। দেশের জন্য এ ধরনের নিবেদিতপ্রাণ ইউএনও সব উপজেলায় থাকলে সাধারণ মানুষ উপকৃত হত। শুধু তাই নয় তিনি শিশু, নারী নির্যাতন ও পারিবারিক সহিংসতা প্রতিরোধের লক্ষে কাজ করে যাচ্ছেন।  এসময় উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এই দেশকে করোনা ভাইরাস থেকে, করোনা ভাইরাসের ঝুকি থেকে বাঁচানোর জন্য আমরা সচেতন থাকব। আমরা যারা সরকারি চাকরিজীবী সর্বদাই আপনাদের পাশে আছি। যে কোন প্রয়োজনে আমাদেরকে ডাকুন, আমাদের সহযোগিতা নিন। সেই সাথে আপনার আমাদেরকে সহযোগিতা করুন। তিনি আরও বলেন, শীতকালে বিয়ে ও পিকনিকসহ নান অনুষ্ঠান হয়ে থাকে। জনসমাগম বেশি হওয়ায় করোনার সংক্রমন বৃদ্ধির আশংকা রয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া জনসভা, জনসমাবেশ সবকিছু এড়িয়ে চলুন। আপনার পাশে যে আছে, তাকে সচেতন করুন। আপনি সচেতন থাকুন, এ দেশকে আমরা রক্ষা করতে চাই। আমরা সবাই বাংলাদেশী, এই বাংলাদেশের মানুষ আমরা, দেশকে ভালবাসি। এসময় জনগনকে স¦াস্থ্যবিধি মেনে চলা ও গনমাধ্যমকে এগিয়ে আসার আহবান জানান ইউএনও।

মোংলায় কুমারী পূজার মধ্যদিয়ে মহাধুমধামে মহাঅষ্টমী উদযাপিত

মোংলা প্রতিনিধি

করোনার প্রাদুর্ভাব ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যদিয়ে জাকজমকভাবেই উদযাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাূপূজা। এবার মোংলার শেহলাবুনিয়ার বটতলা কেন্দ্রীয় মন্দির ও বঙ্গবন্ধু সড়কে সোনাপট্টির মন্দিরসহ ৩৩টি মন্দির-মন্ডপে উদযাপন হচ্ছে দুর্গাৎসব। করোনা বিধি নিষেধ মেনেই পূজা ও উৎসব পালন করছে পূজারী এবং ভক্তরা। পূজার প্রথম দিন ষষ্টী ও দ্বিতীয় দিন সপ্তমীতে প্রচন্ড বৃষ্টিপাত হওয়ায় উৎসবে কিছুটা ভাটা পড়ে। তবে সপ্তমীর বিকেল থেকে পূজা ও মন্দিরস্থলে ভিড় বাড়তে থাকে। ধর্মীয় নানা অনুষ্ঠান ও উৎসবের মধ্যদিয়ে পালিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের এ বড় উৎসব। কুমারী পূজা, অন্জলী ও চন্ডি পাঠসহ নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে মহাঅষ্টমী উদযাপন হচ্ছে মন্দির-মন্ডপগুলোতে।

এবারও মোংলায় সবচেয়ে জাকজমকভাবে উদযাপন হচ্ছে সোনাপট্টির আয়োজনের দুর্গাৎসবটি। চোখের পড়ার মত আকর্ষণীয় প্রতিমা ও সাজ এবং আলোকসজ্জা সকলের নজর কাড়ছে। তাই সবচেয়ে ভিড়ও এ পূজাস্থল জুড়ে। করোনা ও দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে ধর্মীয় এ অনুষ্ঠানে সামিল হতে দেখা গেছে সকল বয়সের মানুষকেই।

লোকমান হাকিম, মহিউদ্দিন আহমেদ ও স্বপন’র রোগমুক্তিতে খুলনাবাসীর দোয়া কামনায় উন্নয়ন কমিটি

খবর বিজ্ঞপ্তি

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি’র সভাপতি ভাষাসৈনিক আলহাজ্ব লোকামান হাকিম আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ও কমিটির বর্ষীয়ান নেতা কোষাধ্যক্ষ আলহাজ্ব মহিউদ্দিন আহমেদ ও নির্বাহী সদস্য আলহাজ্ব হাফিজ মাহমুদ স্বপন দীর্ঘদিন যাবত অসুস্থ অবস্থায় বাড়িতে চিকিৎসাধীন আছেন। খুলনা উন্নয়ন আন্দোলন-সংগ্রামে রাজপথের লড়াকু সৈনিক বীরপুরুষরা আজ শয্যাশায়ী। তাদের অবদান ও ভূমিকার কথা খুলনাবাসী অবগত। তাঁদের তিনজনকে দেখতে আজ বিকেলে উন্নয়ন কমিটির নেতৃবৃন্দ আবু নাসের হাসপাতাল ও বাড়িতে যান এবং চিকিৎসার খোঁজ-খবর নেন। একই সাথে খুলনাবাসীর নিকট তাঁদের সুস্থতার জন্য দোয়া কামনা করেন। এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑসংগঠনের মহাসচিব প্রাণিপ্রেমী এস এম সোহরাব হোসেন, যুগ্ম মহাসচিব সাংবাদিক মহেন্দ্র নাথ সেন, স্বাস্থ্য ও পরিবেশ সম্পাদক ডাঃ সৈয়দ মোসাদ্দেক হোসেন বাবলু, প্রচার সম্পাদক শেখ আইনুল হক, যুব ও ক্রীড়া সম্পাদক আঃ খালেক শিকদার, সাংবাদিক খলিলুর রহমান সুমন, নির্বাহী সদস্য মোঃ কামরুল ইসলাম, মোঃ নজরুল ইসলাম, সিরাজুল ইসলাম চৌধুরী, মোঃ নয়ন হাওলাদার প্রমুখ।

ফ্রান্সে রাসুল সা. কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদ খুলনা ইসলামী আন্দোলনের

খবর বিজ্ঞপ্তি

ফ্রান্সে বহুতল ভবনে প্রকাশ্যে প্রিয় রাসুল সা. কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর নেতৃবৃন্দ। শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন ফ্যান্সের বিতর্কিত ম্যাগাজিন শার্লি হেবদোতে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ করা হয়। ব্যঙ্গচিত্রটি দেশটির একজন শিক্ষক কাসে প্রদর্শন করানোর পর শিক্ষককে হত্যা করা হয়। এই ঘটনার জেরে দেশটির কর্তৃপক্ষ বাকস্বাধীনতার নামে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কার্টুনটি দেয়ালে দেয়ালে দেখানো শুরু করে। ধর্মনিরপেক্ষ হিসেবে পরিচিত থাকলেও বরাবরই দেশটির বিভিন্ন কান্ড মুসলিমদের হৃদয়কে ক্ষতবিক্ষত করে। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে তাদের এই ধৃষ্টতা যেন ছাড়িয়ে গেছে পূর্বের সব মুসলিম বিদ্বেষ।

নেতৃবৃন্দ সকল মুসলিমকে এর প্রতিবাদ করা এবং ফ্রান্সের সকল পন্য পরিহার আহবান জানিয়ে বিবৃতি দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় শূরা সদস্য, নগর সভাপতি মুফতী আমানুলাহ, কেন্দ্রীয় শূরা সদস্য নগর সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দিন, খুলনা মহানগর সহ সভাপতি মাওঃ মোজাফ্ফার হোসাইন, মুফতী মাহবুবুর রহমান, জয়েন্ট সেক্রেটারী মাওঃ দ্বীন ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাওঃ মুফতী ইমরান হোসাইন, সহ সাংগঠনিক মোল্লা রবিউল ইসলাম তুষার, প্রচার সম্পাদক ডাঃ মাওঃ নাসির উদ্দিন, সহ প্রচার গাজী ফেরদাউস সুমন, দপ্তর সম্পাদক মোঃ শরিফুল ইসলাম, সহ দপ্তর মোঃ সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক মুক্তিযুদ্ধা জিএম কিবরিয়া, সহ অর্থ আলহাজ্ব মোমিনুল ইসলাম, প্রশিক্ষণ সম্পাদক মাওঃ হাফিজুর রহমান, সহ প্রশিক্ষণ মোঃ আব্দুল্লাহ আল নোমান, ছাত্র ও যুব বিষয়ক মোঃ ইমরান হোসেন মিয়া, কৃষি ও শ্রম বিষয়ক আলহাজ্ব আমজাদ হোসেন, শিক্ষা ও সাংস্কৃতিক মাওঃ শায়খুল ইসলাম বিন হাসান, আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট কামাল হোসেন, সমাজ কল্যাণ সম্পাদক আলহাজ্ব আব্দুস ছালাম, মহিলা ও পরিবার বিষয়ক হাফেজ আব্দুল লতিফ, সংখ্যালঘু বিষয়ক আলহাজ্ব আবু তাহের, নির্বাহী সদস্য শেখ হাসান ওবায়দুল করীম, মাওঃ সিরাজুল ইসলাম, আলহাজ্ব জাহিদুল ইসলাম, বন্দ সরোয়ার হোসাইন প্রমুখ।

শত ত্যাগের বিনিময়ে হলেও এই সাম্প্রদায়িক সম্প্রীতিকে ধরে রাখতে হবে: সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক বলেছেন, একটি পার্বনের মধ্য দিয়ে ভেদাভেদ ভুলে গিয়ে সকল মানুষ ঐক্যে ফিরে আসে। এখানে কোন ধর্ম  বর্ণের ভেদাভেদ থাকে না। শারদীয় দূর্গোৎসব বাঙালি সাংস্কৃতির ঐতিহ্যের একটি অংশ। শত ত্যাগের বিনিময়ে হলেও এই সাম্প্রদায়িক সম্প্রীতিকে ধরে রাখতে হবে। তিনি আরো বলেন, নানা অপপ্রচার ও মিথ্যাচারের মাধ্যমে বাঙালির এই ঐতিহ্যকে নস্যাৎ করার ষড়যন্ত্র চলছে। তিনি সকলকে অত্যন্ত সচেতন থেকে যেকোন মূল্যে এই সম্প্রীতির ঐতিহ্যকে ধরে রাখার আহবান জানান। শুক্রবার সন্ধ্যায় নগরীর শীববাড়ি সার্বজনীন পূজা মন্দির, শীতলাবাড়ি সার্বজনীন পূজা মন্দির, তালতলা সার্বজনীন পূজা মন্দির, পঞ্চবীথি সার্বজনীন পূজা মন্দির, সাহেবের কবরখানা সার্বজনীন পূজা মন্দির এবং আর্য ধর্মসভা সার্বজনীন পূজা মন্দিরের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন। এসময়ে উপস্থিত ছিলেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, খুলনা মহানগর আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, খুলনা মহানগর আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক কাউন্সিলর জেড এ মাহমুদ ডন, মহানগর আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, মহানগর আওয়ামী লীগ সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বিরেন্দ্র নাথ ঘোষ, মহানগর শ্রমিক লীগ সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ, মহানগর যুবলীগ আহবায়ক সফিকুর রহমান পলাশ, আওয়ামী লীগ নেতা মো. নুর ইসলাম, চৌধুরী মিনহাজ উজ জামান সজল, ফেরদৌস হোসেন লাবু, ফয়েজুল ইসলাম টিটো, আব্দুল কুদ্দুস, শেখ আব্দুল কাদের, রফিকুল ইসলাম বাবু, ইকবাল কবির লিটন, পূজা পরিষদ নেতা সুজিত সাহা, মহাদেব সাহা, শ্যামা প্রসাদ কর্মকার, বিজয় কুমার ঘোষ, চিত্ত রঞ্জন সাহা, তাপস সাহা, সুজিত মজুমদার অপু, সমরেশ কুন্ডু, সমীর কুমার, বিপ্লব সাহা লব, বিমল সাহা, অভিজিৎ পাল, রাজিব সাহা।

বিএনপি নেতা মরহুম দাদু ভাইয়ের রুহের মাগফেরাত কামনায় দোয়া

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠিতাকীলন সভাপতি ও সাবেক সংসদ সদস্য ভাষা সৈনিক মরহুম এম নুরুল ইসলাম দাদু ভাইয়ের আত্মার মাগফেরাত কামনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেল সাড়ে ৪টায় সোনাডাঙ্গা থানা বিএনপির উদ্যোগে তেঁতুল তলার মোড়ে থানা বিএনপি কার্যালয়ে থানা বিএনপির সভাপতি ইকবাল হোসেন খোকনের সভাপতিত্বে  এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। আলোচনা সভা ও দোয়া মাহফিল উপস্থিত ছিলেন শেখ আব্দুর রশিদ, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, সাদিকুর রহমান সবুজ, একরামুল কবির মিল্টন, শরীফ ইমতিয়াজ উদ্দিন লাভলু, হাসানুর রশিদ মিরাজ, নাজমুল হুদা সাগর. হাসিবুর রহমান মতি, জামিল হোসেন, আকরাম হোসেন খোকন, ইশহাক তালুকদার, মোস্তফা কামাল, আব্দুল আলিম, মহিউদ্দিন টারজান, রবিউল ইসলাম রবি, বাবু মোড়ল, বাচ্চু মীর, মেহেদী হাসান সোহাগ, কাজী নজরুল ইসলাম, মীর মোসলেম উদ্দিন বাবু, আমিনুল ইসলাম বুলবুল, শাকিল আহমেদ, আলমগীর হোসেন, ইকবাল হোসেন, শেখ হেদায়েত হোসেন, মুনসুর গাজী, আকরাম হোসেন মোল্যা, গোলাম নবী ডালু, মীর মোসলেম উদ্দিন বাবু, শামীম আশরাফ, শরিফুল ইসলাম সাগর, আল আমিন তালুকদার প্রিন্স, হুমায়ুন কবির ডাবলু, আরিফুর রহমান আরিফ, খান সাইফুল ইসলাম, সাইফুল ইসলাম, সাইফুল মল্লিক, সুলতান মাহমুদ সুমন, মিজানুর রহমান বাবু, মোল্যা জাকির হোসেন, ফারুক খান, সাজ্জাদ হোসেন জিতু, শরিফুল ইসলাম বাদল প্রমুখ।

প্যানেল চেয়ারম্যান লিংকনের নগদ অর্থ, খাদ্য সামগ্রী ও বস্ত্র বিতরণ

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

শারদীয় দুর্গা পুজা উপলক্ষে খুলনা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও খানজাহান আলী থানা যুবলীগের আহবায়ক মোঃ সাজ্জাদুর রহমান লিংকন ২৪ অক্টোবর শনিবার দিনব্যাপী খানজাহান আলী ও আড়ংঘাটা থানা এলাকার বিভিন্ন পুজা মন্ডপ পরিদর্শন করে নগদ অর্থ, খাদ্য সামগ্রী ও বস্ত্র বিতরণ করেন। তিনি খানজাহান আলী থানাধীন দক্ষিণ গিলাতলা বারইপাড়া সার্বজনীন পুজা মন্ডপ, আটরা পালপাড়া সার্বজনীন পূজা মন্ডপ, মশিয়ালী বারুইপাড়া সার্বজনীন পূজা মন্ডপ, ইষ্টার্ণগেট গাবতলা বুড়োমায়ের সার্বজনীন পূজা মন্ডপ, গিলাতলা দক্ষিণপাড়া সার্বজনীন পুজা মন্ডপ পরিদর্শন করেন। পরিদর্শন করে তিনি পুজা মন্ডপ গুলোর নেতৃবৃন্দের সাথে শুভেচ্ছা বিনিময় করে প্রতিটি পুজা মন্ডপে নগদ অর্থ প্রদান করেন। এর আগে তিনি আড়ংঘাটা থানা এলাকার  তেলিগাতী শ্রী শ্রী নেপাল আশ্রম পুজা মন্ডপ, রাজাপুর কালী মন্দির এবং দক্ষিণডাঙ্গা উত্তরপাড়া কালী মন্দিরের পুজা মন্ডপ পরিদর্শন করে মন্ডপ কমিটির নেতৃবৃন্দের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। তিনি সনাতন ধর্মাবলীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজা উপলক্ষে প্রায় তিন শতাধিক পরিবারের মাঝে ময়দা, চিনি, তেল. ডাউল, নারকেল এবং দরিদ্র পরিবার গুলোর মাঝে শাড়ী এবং গেঞ্জি বিতরণ করেন। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন ৩৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ ইউসুফ আলী খলিফা, সাধারণ সম্পাদক মোড়ল হাবিবুর রহমান, খায়রুল ইসলাম, দেবাশীর্ষ মন্ডল উজ্জল, প্রেম কুমার ঢালী, ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের সভানেত্রী রুমা খন্দকার মুন্নি, মেম্বর কাজী শহিদুল ইসলাম পিটো, ব্যাংকার জাহিদ ইকবাল, সাবেক ছত্রলীগ নেতা আবু হেনা বাবলু, খানজাহান আলী থানা যুবলীগের যুগ্ন আহবায়ক মিজানুর রহমান রুপম, তরিকুজ্জামান মনির, থানা শ্রমিকলীগ নেতা বায়জিদ সরদার, সাইফুল ইসলাম বাবু, শিরোমণি তরুণ সংঘের সভাপতি শেখ তরিকুল ইসলাম, ছাত্রলীগ নেতা আলামিনসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

গিলাতলা ইউপি চেয়ারম্যান মনিরুলের নগদ অর্থ প্রদান ও পুজা মন্ডপ পরিদর্শন

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

শারদীয় দুর্গা পুজা উপলক্ষে আটরা গিলাতলা ইউপি চেয়ারম্যান শেখ মনিরুল ইসলাম  ২৪ অক্টোবর শনিবার বিকাল ৪ টায় খানজাহান আলী থানার গিলাতলা দক্ষিণপাড়া সার্বজনীন পূজা মন্ডপ পরিদর্শন করে নগদ অর্থ প্রদান করেন। তিনি পুজা মন্ডপ পরিদর্শনকালে কমিটির নেতৃবৃন্দের সাথে স্বাস্থবিধি মেনে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় তার সাথে ছিলেন খুলনা জেলা তাঁতীলীগের সদস্য সচিব কাজী আজাদুর রহমান হিরোক, শেখ শাহিন রহমান, লিটন হোসেন, শুভাষ দত্ত, মহাদেব বিশ্বাস,পলাশ মজুমদার, সাংবাদিক মিহির রঞ্জন বিশ্বাস, মীর আব্দুর রউফ, প্রিস মাহমুদ, কমলেশ মজুমদার, গৌরাঙ্গ, গৌতম,তোতন, তনু দাশ, অসিম মজুমদার সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

ইসলামী আন্দোলন কেসিসি ২নং ওয়ার্ড কমিটি গঠনের লক্ষে সভা অনুষ্ঠিত

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

ইসলামী আন্দোলন বাংলাদেশ কেসিসি ২নং ওয়ার্ড কমিটি গঠনের লক্ষে এক সভা ২৪ অক্টোবর শনিবার সকাল ৭ টায় এ্যাজাক্স জুট মিলস মসজিদ চত্বরে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মাষ্টার মঈনউদ্দীন ভুইয়া। প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা ইসলামী আন্দোলনের সভাপতি শেখ জামিল আহম্মদ। বিশেষ অতিথি ছিলেন সেক্রেটারী মোঃ কামরুজ্জামান, সভায় সর্বসম্মতি ক্রমে সভাপতি মোঃ মঈনউদ্দীন ভুইয়া, সহ সভাপতি মোঃ নান্না তালুকদার, সেক্রেটারী মোঃ আব্দুল হালিম, জয়েন্ট সেক্রেটারী মোঃ আল আমিন, সাংগঠনিক সম্পাদক মোঃ হাসান আলী সরদার মিন্টু, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ আজিজুল হক, দপ্তর সম্পাদক মোঃ ফিরোজ আলম, অর্থ সম্পাদক মোঃ শাহ আলম, প্রশিক্ষণ সম্প্দাক হাফেজ আবুল হাসেম, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মোঃ রিয়াজ হাওলাদার, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোঃ জসিম উদ্দিন, কৃষি ও শ্রম বিষয়ক সম্পাদক মোঃ ফজলুর রহমান, সমাজকল্যাণ সম্পাদক মোঃ আমির আলী, মহিলা ও পরিবার কল্যাণ সম্পাদক মোঃ ইসরাফিল, সংখ্যালঘু বিষয়ক সম্পাদক মোঃ নাসির উদ্দিন, কার্যনির্বাহী সদস্য মোঃ মতিয়ার রহমান, মোঃ মনির হোসেন, মোঃ আব্দুল কাদের , মোঃ আবু সাইদকে করে কেসিসি ২নং ওয়ার্ডের ১৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সাংবাদিক জাহাঙ্গীরের ডুমুরিয়ার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন ও মতবিনিময়

ডুমুরিয়া প্রতিনিধি

শারদীয় দূর্গোৎসবের মহা অষ্টমীতে গতকাল শনিবার বিভিন্ন পূর্জা মন্ডপ পরির্দশন করেন আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী এস এম জাহাঙ্গীর আলম। ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও প্রেসকাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর বিকেল ৩ টা থেকে ডুমুরিয়া সদর ইউনিয়নের গোলনা মালোপাড়া দূর্গা মন্দির, সাজিয়াড়া-আরাজি ডুমুরিয়া সার্বজনীন দূর্গা মন্দির, মির্জাপুর পশ্চিমপার কালীতলা মন্দির, মধ্যপাড়া (বিশ্বাসপাড়া) মন্দির, উত্তর মাথায় তরুণ মন্ডলের বাড়ির মন্দিরের আগতদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এর আগে তিনি ডুমুরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন মির্জাপুরের সাথী বর্ধণকে দেখতে যান। তার চিকিৎসার খোজঁ খবর নেন। সকালে তিনি গোলনা মধ্যপাড়ায় সকল শ্রেণী পেশার মানুষের সাথে কুশল বিনিময় করেন।

আদি কালিবাড়ি পাড়া পূজা কমিটির সা.সম্পাদকের মায়ের মৃত্যু বার্ষিকী আজ

খবর বিজ্ঞপ্তি

ধর্মবিষয়ক সংবাদ পরিবেশক সুৃব্রত হালদার তপা ও ব্যবসায়ী তোতন হালদারের বোন এবং আদি কালিবাড়ি পাড়া পূজা কমিটির সাধারণ সম্পাদক উজ্জল ব্যানার্জীর মা বিশিষ্ট সমাজ সেবীকা রমা রানী ব্যানার্জীর ২৯তম মৃত্যু বাষিকী আজ রোববার। তিনি ১৯৯১ সালের দুর্গা পূজায় নবমীতে পরোলোক গমন করেন। এ উপলক্ষে বাজার কালিবাড়ি মন্দিরে দুপুর ১২টায় ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বার্তা প্রেরক

বড় বাজার আজ থেকে দু’দিন বন্ধ

খবর বিজ্ঞপ্তি

শারদীয়া দুর্গোৎসব উপলক্ষে খুলনা বড় বাজার আজ রোববার নবমী ও কাল সোমবার দশমীতে দু’দিন বন্ধ ঘোষনা করা হয়েছে। খুলনা বাজার ব্যবসায়ী মালিক সমিতি এই বন্ধ ঘোষনা করেন।

সমিতির অন্তর্ভুক্ত সকল ব্যবসা প্রতিষ্ঠান প্রতি বছরের ন্যায় এ বছরও দু’দিন বন্ধ থাকবে। প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের সামনে রাতে বৈদ্যুতিক বাতি জালিয়ে রাখা ও সুইচ স্থাপন করার জন্য মালিকদের প্রতি অনুরাধ জানানো হয়েছে। বাজার মালিক সমিতির সভাপতি শ্যামল হালদার ও সাধারণ সম্পাদক মো.সোহাগ দেওয়ান সনাতন ধর্মাবলম্ভীদের স্বাস্থ্য বিধি মেনে এই উৎসব পালন ও তাদের প্রতি শুভেচ্ছা এবং জানমাল রক্ষার্থে আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি আহবান জানান।

লখপুরের খাজুরায় এলজিএসপি-৩ এর অর্থায়নে ইটের সলিং নির্মান

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটের লখপুর ইউনিয়ন পরিষদের এলজিএসপি-৩ এর অর্থায়নে ৩নং খাজুরা ওয়ার্ডে ইটের সলিং নির্মান কাজ শেষ হয়েছে। এখন চলছে টেকসই রাস্তা করার জন্য ইউপি সদস্যের নিজেস্ব অর্থায়নে মাটি ভরাট করে সাইড সোল্ডার নির্মানের কাজ। এই কাজটি শেষ করা হলে কয়েক শত পরিবারের দীর্ঘ দিনের কাদার যে সিমাহীন সমস্যা তা অনেকাংশে লাঘব হবে। জানা গেছে, লখপুর ইউনিয়নের ৩নং খাজুরা ওয়ার্ডে এলজিএসপি-৩ এর দেড়লক্ষ টাকা ব্যায়ে প্রায় ৪শত ফুট কাচা রাস্তায় ইটের সলিং নির্মান করা হয়। রাস্তাটি মহসিনের দোকান হতে ১০গেট হয়ে আর্দশ্য গ্রাম অভিমুখে যাওয়ার জন্য করা হচ্ছে। সেই রাস্তাটির কাজ শেষ হয়েছে। কিন্তু রাস্তাটির সাইড সোল্ডারে তেমন কোন মাটি না থাকায় রাস্তাটি টেকসই হবে না, চিন্তা করে প্রজেক্ট কমিটির সভাপতি ও ইউপি সদস্য শেখ আহম্মদ আলী তার নিজেস্ব অর্থায়নে নারী পুরুষ সহ প্রায় ১০জন শ্রমিক নিয়ে তিনদিন যাবৎ সাইড সোল্ডার নির্মানের কাজ করে যাচ্ছেন। এবিষয়ে ইউপি সদস্য শেখ আহম্মদ আলীর সাথে আলাপ করা হলে তিনি বলেন ইটের সলিং নির্মান করার পর চিন্তা করলাম রাস্তাটির সাইড সোল্ডার নির্মান করা না হলে এটি টেকসই হবে না। এবং ৪০দিনের কর্মসৃজন কর্মসুচির কাজের এখনো অনেক বাকী। তাই নিজেস্ব অর্থায়নে রাস্তাটির সাইড সোল্ডার নির্মান করছি। যাহাতে রাস্তাটি টেকসই হবে।

ফকিরহাট উপজেলা নির্বাহী অফিসারের পূজা মন্দির পরির্দশন

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাট উপজেলা নির্বাহী অফিসার মো: তানভীর রহমান, শারদীয় দূর্গা পূজা উপলক্ষে উপজেলার বিভিন্ন দূর্গা পূজা মন্দির পরির্দশন করেন। শুক্রবার সন্ধ্যায় তিনি মানসা কালী মন্দিরের দূর্গা পূজা মন্দির, ফকিরহাট কেন্দ্রীয় কালী মন্দিরের দূর্গা পূজা মন্দির ও আট্টাকী শ্রী শ্রী শীতলা মন্দিরের দূর্গা পূজা মন্দির সহ ফকিরহাট সদর ও বাহিরদিয়া-মানসা ইউনিয়নের বিভিন্ন মন্দির পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি মন্দির কমিটির নের্তৃবৃন্দদের সাথে শুভেচ্ছা বিনিময় ও সার্বিক পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেন। এসময় স্ব স্ব মন্দির কমিটির নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কোটচাঁদপুরে গলায় ফাঁস দিয়ে শ্রমিকের আত্মহত্যা

কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি:

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার সলেমানপুরে শ্রী সুজন কুমার (৩৫) নামে এক শ্রমিকের গলায় রশি দিয়ে  আত্মহত্যার ঘটনা ঘটেছে। (২৪ অক্টোবর) শুক্রবার দিবাগত রাতে অত্র উপজেলার পৌরসভার ৪নং ওয়ার্ডের সালমানপুর পালপাড়ায় এ ঘটনাটি ঘটে। মৃত যুবকের গ্রামের বাড়ি চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার ডুগডুগি গ্রামে তার পিতার নাম মৃতঃ বুদো হালদার। তিনি সালেমানপুর পালপাড়ায় শ্বশুর বাড়ি ঘর জামাই হিসেবে থাকতেন তার শ্বশুরের নাম অর্জুন হালদার। এলাকার বাসির সূত্রে জানা যায়, নিহত ব্যক্তির স্ত্রীর সাথে বনিবনা হতো না। পারিবারিক কলহের সূত্র ধরে শুক্রবার রাতে পার্শ্ববর্তী সালেহ উদ্দিনের আম গাছে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। এ বিষয়ে কোটচাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মাহবুবুল আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তদন্ত কর্মকর্তা এস আই মাসুদ জানান, ময়নাতদন্তের জন্য তার লাশ ঝিনাইদহ মর্গে পাঠানো হয়েছে।

বাগেরহাটে তিন বছরের শিশুকে রেখে নিরুদ্দেশ গৃহবধু কুলসুম

মাসুম হাওলাদার বাগেরহাট।

বাগেরহাটের কচুয়ায় তিন বছরের শিশু সন্তান আকাশকে ফেলে বাড়ি ছেড়ে চলে গেছেন গৃহবধু কুলছুম আক্তার(১৯)।মাকে কাছে পেতে রাত দিন কান্নাকাটি করছে শিশু আকাশ। এ ঘটনায় শনিবার দুপুরে কচুয়া থানায় সাধারণ ডায়েরী করেছেন কুলসুম আক্তারের মা তহমিনা বেগম। নিখোজ কুলছুম আক্তার কচুয়া উপজেলার শ্রীরামপুর গ্রামের রুস্তম শেখের মেয়ে। কুলসুম আক্তারের মা তহমিনা বেগমের মা বলেন, বিয়ের পর থেকে আমার জামাইয়ের সাথে ঢাকায় থাকতো মেয়ে।গেল বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ঢাকা থেকে আমার বাড়িতে বেড়াতে আসে মেয়ে কুলছুম আক্তার ও তার তিন বছরের ছেলে আকাশ। রবিবার (১৮ অক্টোবর) বিকেল ৫টায় ডাক্তার দেখানোর উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে যায়। তারপর থেকে আর আসেনি। আমি এখন এই দুধের বাচ্চা নিয়ে কি করব। আমার নাতীকে বাঁচাতে আমার মেয়ের সন্ধ্যান চাই। এদিকে ৬ দিন মাকে ছাড়া থেকে এক ধরনের অসুস্থ্য হয়ে পড়েছে শিশু আকাশ। সারাদিন শুধু মা-মা করে। কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম বলেন নিখোজ কুলছুমের মায়ের করা সাধারণ ডায়েরীর সূত্র ধরে আমরা তদন্ত শুরু করেছি।সকল থানায় কুলছুমের ছবিসহ বেতার বার্তা পাঠানো হয়েছে। যদি কেউ তার সন্ধ্যান পায় তাহলে আমাদেরকে জানাতে বলা হয়েছে। কেউ কুলছুমের খোজ পেলে কুচয়া থানা অথবা কুলছুমের মায়ের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছেন তহমিনা বেগম। কচুয়া থানার মুঠোফোন নং-০১৭১৩-৩৭৪১২৬ এবং তহমিনা বেগম-০১৩০৮-৫২৫৮১১।

রূপসায় শ্রমিক নেতা রাজু’র শোক সভা ও দোয়া মাহফিল  অনুষ্ঠিত

রূপসাপ্রতিনিধিঃ 

খুলনা আন্তঃজেলা বাস, মিনিবাস,কোচ ও মাইক্রোবাস শ্রমীক ইউনিয়নের সভাপতি হায়দার আলী রাজু’র শোকসভা ও দোয়া মাহফিল শনিবার বেলা ১১ টায় রূপসাস্থ শ্রমীক ইউনিয়ন কার্যালয়ে অনুষ্ঠিত হয়। খুলনা আন্তঃ জেলা শ্রমীক ইউনিয়নের কার্যকরি সভাপতি হারুন মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশা। সভায় আলোকিত অতিথি হিসেবে বক্তৃতা করেন মিঃ বাংলাদেশ ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদ আজাদ আবুল কালাম। প্রধান বক্তা ছিলেন রূপসা-বাগেরহাট বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি নুরুল হক লিপন। উপজেলা যুবলীগের আহবায়ক এমবিএম কামরুজ্জামানেন পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা আওয়ামীলীগের সাবেক সদস্য আঃ মজিদ ফকির, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আরিফুর রহমান মোল্লা,  আকতার হোসেন খান,নৈহাটি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তাক, ইউপি চেয়ারম্যান কামাল হোসেন বুলবুল। এসময় উপস্থিত ছিলেন শ্রমীক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, আঃ গফ্ফার শেখ,ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি ফরিদ শেখ, সিদ্দিক শেখ, মোজাফ্ফার শেখ,নাজির হোসেন, মনিরুল ইসলাম,  আঃ মজিদ শেখ, শাহনেওয়াজ কবির টিংকু, আঃ জব্বার হাওলাদার,  মিলন মোল্লা, শ্রমীক নেতা আজগর আলী সেখ, আমির হোসেন মীর, আজগর কান পনু, মোঃ আবু সাইদ, মুক্তিযোদ্ধা মঈন উদ্দিন চৌধুরী, আরিফুর রহমান, মোঃমহিউদ্দিন হাওলাদার,আতিকুর রহমান, আজাদুল ইসলাম,আনোয়ার হোসেন, ইসরাইল শেখ। অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলোয়াত করেন আওয়ামীলীগ নেতা  হেকিম আবুল বাশার। এসময় মরহুম রাজু’র তিন ছেল মেহেদি হাসান জুবের, শাহরিয়ার শাওন,নাহিদ ইভান তুষার উপস্থিত ছিলেন। দোয়া পরিচালনা করেন কারী মেসকাতুর রহমান।

প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান স্মরণে আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ-এর দোয়া মাহফিল

খবর বিজ্ঞপ্তি

প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মোঃ মনিরুজ্জামান-এর চল্লিশা উপলক্ষে গতকাল ২৩ অক্টোবর শুক্রবার বাদ জুম্মা টুটপাড়া সেন্ট্রাল রোডস্থ বড় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে মরহুমের পরিবারবর্গ, আত্মীয়-স্বজন, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গুণগ্রাহী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, খুলনা জেলা ও মহানগর-এর পক্ষ থেকে উপস্থিত ছিলেনÑজেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. এ কে এম মফিজুল ইসলাম, মহানগর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ হাসমত আলী, মহানগর সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ নওশের আলী মোল্লা, বীর মুক্তিযোদ্ধা মোঃ নাসির উদ্দিন সরদার, বীর মুক্তিযোদ্ধা এস এম কবিরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এফ এম ইকবাল, জেলা সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শরীফ মাহমুদ হাসান চিস্তী, বীর মুক্তিযোদ্ধা জহুল হক মল্লিক, আজিজুর রহমান আজাদ, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, বীর মুক্তিযোদ্ধা আব্দুর গফুর সরদার, বীর মুক্তিযোদ্ধা বদরুজ্জামান বদু ফকির। এছাড়াও উপস্থিত ছিলেনÑবীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গাজী হারুন অর রশীদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল্লা হেল কাফী, বীর মুক্তিযোদ্ধা ড. চৌধুরী মাহবুবুল হক, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেস সমাদ্দার, বীর মুক্তিযোদ্ধা কবিরুজ্জামান কাকা মিয়া, ওয়াহিদুজ্জামান প্রমুখ। দোয়া পরিচালনা করেনÑটুটপাড়া সেন্ট্রাল রোডস্থ বড় মসজিদের ইমাম সাহেব।

ফুলতলায় ওয়ার্কার্স পার্টি নেতা বৈদ্যনাথ বিশ্বাস পরলোকে

ফুলতলা প্রতিনিধি

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও  বাম আন্দোলনের অন্যতম পথিক এবং রাজঘাট জাফরপুর মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক কমঃ বৈদ্যনাথ বিশ্বাস বার্ধক্যজনিত কারণে শনিবার সকালে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেন ওয়ার্কার্স পার্টি ফুলতলা উপজেলা নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন জেলা সম্পাদক কমঃ আনছার আলী মোল্যা, উপজেলা সভাপতি কমঃ মাষ্টার সন্দিপন রায়, সম্পাদক কমঃ আরিফুজ্জামান বাবলু, কমঃ আঃ হামিদ মোড়ল, কমঃ প্রভাষক গৌতম কুন্ডু, শেখ রেজোয়ান  রাজা, জাহাঙ্গীর আলম, কমঃ আঃ মজিদ মোল্যা, আঃ লতিফ মহলদার, কমঃ শেখ সিরাজুল ইসলাম, কমঃ রেজোয়ান আলী খান, কমঃ নারায়ন মন্ডল প্রমুখ।

ফুলতলায় জেলা পূজা উদযাপন পরিষদের বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন ও করোনা থেকে মুক্তির জন্য বিশেষ প্রার্থনা

ফুলতলা প্রতিনিধি

শারদীয় দূর্গাপূজার মহা অষ্টমীতে খুলনা জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ শনিবার সন্ধ্যা ৭টায় ফুলতলার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় ফুলতলা বাজার কিশোর ভ্রাতৃ সংঘ সার্বজনীন পূজা মন্দির প্রাঙ্গনে মহামারী করোনা থেকে মুক্তি পেতে দেশ ও জাতির কল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা জেলা পূজা উদযাপন পরিষদের খুলনা জেলা সভাপতি কৃষ্ণ পদ দাস, জেলা সাধারণ সম্পাদক রবীন্দ্রনাথ দত্ত, যুগ্ন সাধারণ সম্পাদক বিমান সাহা, কোষাধ্যক্ষ অমর সাহা, ফুলতলা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মৃনাল হাজরা, বণিক নেতা এস কে মিজানুর রহমান, তারেক হাসান নাইচ, প্রধান শিক্ষক তাপস কুমার বিশ্বাস, অজয় নন্দী, পবিত্র সাহা, শিক্ষক বিজয় কৃষ্ণ হালদার, মন্দির কমিটির সভাপতি তপন কুন্ডু, সাধারণ সম্পাদক বিধান দে প্রমুখ। পরে জামিরা রোড পূজা মন্ডপ পরিদর্শন করেন।    

শরণখোলায় মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার ও বিএনপি নেতা এম.এ কাদের আর নেই

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরণখোলা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার ও উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি আলহাজ্ব এম.এ কাদের হাওলাদার ওরফে ন্যাপ কাদের (৮২) আর নেই । হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ২৪ অক্টোবর (শনিবার) সকাল ৬টায় খুলনাস্থ তার মেয়ের বাসায়  ইন্তেকাল করেন (ইন্না-লিল্লাহি—রাজেউন)। মৃত্যুকালে তিনি  ১ স্ত্রী, ৩ ছেলে ও  ১ মেয়ে সহ বহু আত্মীয় স্বজন ও গুনাগ্রাহী রেখে গেছেন। গতকাল আসর নামাজবাদ তার রাষ্টীয় মর্যাদা ও জানাজা নামাজ শেষে  রায়েন্দা বাজারস্থ কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা কবর স্থানে তাকে দাফন করা হয়। এম.এ কাদেরের মৃত্যুতে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান রায়হান উদ্দিন আকন শান্ত, উপজেলা বিএনপি ও তাদের সহযোগী অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ সহ আওয়ামীলীগ নেতৃবৃন্দ  গভীর শোক জানিয়েছেন ।

আশাশুনির আম্পানে ক্ষতিগ্রস্ত মানুষ কষ্টকর ও বেদনাদায়ক অবস্থায় রয়েছে: জার্মান ডেপুটি হাই কমিশনার

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার শ্রীউলা ও প্রতাপনগর ইউনিয়নে সুপার সাইকোন আম্ফানে ভেড়ী বাঁধ ভাঙ্গন কবলিত পানিবন্দি মানুষ অত্যান্ত কষ্টকর ও বেদনাদায়ক অবস্থায় রয়েছে। তাদের জীবন যাপন পরিস্থিতি খুবই নাজুক। তাদেরকে সর্বাত্মক সহযোগিতা ও বাঁধ নির্মান করে রক্ষা করা খুবই প্রয়োজন। শনিবার শ্রীউলায় অসহায় মানুষদের মাঝে ত্রাণ বিতরণকালে জার্মানের ডেপুটি হাই কমিশনার কনস্ট্রানজা ঝিরিনজার উপরোক্ত কথা বলেন।

জার্মান এ্যাম্বেসির অর্থায়নে ও মিনা ফাউন্ডেশনের সহযোগিতায় শ্রীউলা ইউনিয়নের ৩ হাজার ও প্রতাপনগর ইউনিয়নের কোলা ও হিজলিয়াা গ্রামের ৩০০ পানিবন্দি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন ডেপুটি হাই কমিশনার কনস্ট্রানজা ঝিরিনজার। প্রত্যেককে ২৫ কেজি কওে চাল, ২ কেজি ডাল, সাবান, মাস্ক ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়। ত্রাণ বিতরণ কালে ডেপুটি হাইকমিশনার বলেন, ঘূর্ণিঝড় আম্ফানে বাঁধ ভেঙে এই অঞ্চলের মানুষ দীর্ঘদিন যাবৎ পানিবন্দী অবস্থায় মানবেতর জীবনযাপন করছে। এটা অত্যন্ত কষ্টকর ও বেদনাদায়ক দৃশ্য। বাংলাদেশের যেকোনো দুর্যোগকালীন সময়ে জার্মান সরকার সার্বিক সহযোগিতা করে থাকে। এজন্য আমরা খাদ্য সহায়তা দেওয়ার জন্য আপনাদের মাঝে এসেছি। ভবিষ্যতে এ অঞ্চলের মানুষ যাতে আরও বেশি আর্থিক সহায়তা পায় তার জন্য জার্মান সরকারের পক্ষ থেকে আমি সার্বিকভাবে চেষ্টা চালিয়ে যাব। এসময় এএসপি (দেবহাটা সার্কেল) আলহাজ্ব শেখ ইয়াসিন আলি, আশাশুনি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ বি এম মোস্তাকিম, সহকারী কমিশনার (ভূমি) শাহিন সুলতানা, অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ গোলাম কবির, শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জগদিস সানা প্রমুখ উপস্থিত ছিলেন।

সাংবাদিক আব্দুর রাজ্জাকের মৃত্যুতে বিএনপি’র শোক

বিশেষ প্রতিনিধি

ঝিনাইদহ কালীগঞ্জের প্রবীণ সাংবাদিক বিশ্বাস আব্দুর রাজ্জাকের মৃত্যুতে কালীগঞ্জ উপজেলা বিএনপি’র নেতৃবৃন্দ গভীর শোক জানিয়ে বিবৃতি প্রদান করেছেন। গত বৃহস্পতিবার দিবাগত রাতে তিনি হার্ট ষ্ট্রোকে ইন্তেকাল করেন। মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে এক শোকবার্তার মাধ্যমে বিবৃতি প্রদান করেছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জাতীয়তাবাদী দল (বিএনপি’র ) মনোনিত প্রার্থী জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা সাইফুল ইসলাম ফিরোজ, উপজেলা বিএনপি’র আহবায়ক আলহাজ্ব মাহবুবার রহমান, যুগ্ম আহবায়ক ডাঃ নুরুল ইসলাম. আয়নাল হাসান,তবিবুর রহমান মিনি, শহীদুল ইসলাম সাইদুল, ইলিয়াস রহমান মিঠু, পৌর বিএনপি’র যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম তোতা, নজরুল ইসলাম, আনোয়ার হোসেন (কাউন্সিলর) আব্দুল ওয়াহেদ, মোশাররফ হোসেন, জবেদ আলী, মোহম্মদ আলী জিন্নাহ প্রমূখ। শোক বার্তায় দলটির পক্ষ থেকে বলা হয়েছে, মরহুম সাংবাদিক আব্দুর রাজ্জাক জীবনভর সমাজের অবহেলিত অসহায়দের কথা লেখনির মাধ্যমে তুলে ধরেছেন। কালীগঞ্জবাসী একজন দক্ষ সৎ ও মেধাবী কলম যোদ্ধাকে হারালো।

সাংবাদিক আব্দুর রাজ্জাকের মৃত্যুতে জাতীয় পার্টির শোক

বিশেষ প্রতিনিধি

ঝিনাইদহ কালীগঞ্জের প্রবীণ সাংবাদিক বিশ্বাস আব্দুর রাজ্জাকের মৃত্যুতে কালীগঞ্জ উপজেলা জাতীয় পার্টির পক্ষ থেকে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করা হয়েছে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে তিনি হার্ট ষ্ট্রোকে ইন্তেকাল করেন। জাতীয় পার্টীর পক্ষ থেকে শোকবার্তা পাঠানো নেতৃবৃন্দরা হলেন, জাতীয় পার্টির কালীগঞ্জ উপজেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি আমিরুল ইসলাম, সাধারন সম্পাদক ইমদাদুল ইসলাম বাচ্চু, সাংগাঠনিক সম্পাদক মীর আরিফ, পৌর জাতীয় পার্টীর সভাপতি বাবলুর রহমান, সাধারন সম্পাদক ইউনুচ আলী, পৌর যুব সংহতির সভাপতি সুলতান রাজা জুয়েল, স্বে”চ্ছাসেবক পার্টির সভাপতি আব্দুল মজিদ প্রমূখ।

কেশবপুরে রুহুল কবীর রিজভীর রোগ মুক্তি কামনায় মিলাদ ও দোয়া

আলমগীর হোসেন, কেশবপুর

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর রোগ মুক্তি কামনা করে শনিবার বিকেলে কেশবপুর শহরের ডাক বাংলো রোডে বিএনপির কার্যালয়ে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতের নির্দেশনায় সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা হুমায়ূন কবীর সুমনের উদ্যোগে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।মিলাদ ও দোয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিএনপি নেতা হুমায়ূন কবীর সুমন, হাফিজ, রফিক, যুবনেতা আব্দুর গফুর, আলম, অলিয়ার রহমান, বাবলু, উজ্জ্বল, স্বেচ্ছাসেবক দলের নেতা আলামিন, আলমগীর, মেহেদী, আসাদ, আহাদ, হাকিম, বকর, ফারুক, ফরিদ উদ্দিন ইমন, সাকিব, মেহেদী, রায়হান, সোহাগ, নাসিম। দোয়া পরিচালনা করেন, ওলামা দল নেতা আসলাম।

বেনাপোলে ১৪টি ভারতীয় চোরাই মোবাইলসহ ২ পাচারকারী আটক

বেনাপোল প্রতিনিধি

বেনাপোলের গাতিপাড়া সীমান্ত থেকে শনিবার রাতে উন্নতমানের ভারতীয় ১৪ টি চোরাই মোবাইলসহ দুইজন পাচারকারীকে আটক করেছে বিজিবি। আটক মোবাইলের মূল্য ৪ লাখ ২০ হাজার টাকা বলে বিজিবি জানায়। আটক পাচারকারীরা তারেক হোসেনের ছেলে তাজমুল হোসেন (২৫) ও আফসার আলীর ছেলে নুরনবী (২৪) এরা উভয়েই বেনাপোলের পুটখালী গ্রামের বাসিন্দা। বেনাপোল আইসিপি ৪৯ বিজিবি ক্যাম্পের সুবেদার আশরাফ আলী জানান, ভারত থেকে বিপুল সংখ্যক মোবাইল পাচার হয়ে যশোরে যাচেছ এমন ধরনের গোপন সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা বেনাপোল পোর্ট থানার গাতিপাড়া গ্রামে অভিযান চালিয়ে ১৪ টি ভারতীয় মোবাইলসহ তাজমুল ও নুরনবীকে হাতেনাতে তাকে আটক করে। তাদের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

মোড়েলগঞ্জে কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

মোড়েলগঞ্জ প্রতিনিধি:

বাগেরহাটের মোড়েলগঞ্জে বিশারীঘাটা গ্রামের কৃষক খলিলুর রহমান শেখ এক ইউপি মেম্বরের রোষানলে পড়ে ষড়যন্ত্রমূলক মামলায় হয়রানির শিকার হয়েছেন পরিবার।

  শনিবার সকাল ১১টায় মোরেলগঞ্জ প্রেসকাবে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কান্নাজড়িত কন্ঠে তিনি অভিযোগ তুলে বলেন, মোড়েলগঞ্জ সদর ইউনিয়নের ৫নং ওয়ার্ড ইউপি সদস্য জাহাঙ্গীর হোসেন চাপরাশী তার লোকজন দিয়ে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে ৮ সেপ্টেম্বর একই গ্রামের লুৎফর রহমানকে দিয়ে তার বিরুদ্ধে একটি ষড়যন্ত্রমূলক মারপিটের মামলা দায়ের করে। যার নং-১৮, তারিখ-০৮-০৯-২০২০ইং। তিনি ওই ঘটনারদিন এলাকায় ছিলেন না সন্ধ্যার পরে বাড়ি থেকে তাকে থানায় ডেকে নিয়ে মামলাটি ষড়যন্ত্রমূলক সাজিয়ে তাকে গ্রেফতার দেখানো হয়েছে। যে কারনে ২৯দিন তার জেল হাজতে হাজতবাস করতে হয়েছে। এলাকার প্রভাবশালী এ ষড়যন্ত্রকারিরা মামলা দিয়েও ক্ষ্যান্ত হয়নি একের পর এক বিভিন্ন ধরনের হয়রানি করে আসছে। অসহায় কৃষক খলিলুর রহমান পৈত্তিক সম্পত্তি রক্ষার্থে ইউপি সদস্য ও তার লোকজনের বিরুদ্ধে বাগেরহাট জেলা বিজ্ঞ অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট আদালতে ইতোপূর্বে  ২৭ আগষ্ট একটি মিস কেস দায়ের করেন।

যার নং-৩৮১/২০২০, আদালতে ওই জমিতে শান্তি শৃংখলা বজায় রাখতে ১৪৪ ধারা জারি করেন। প্রভাবশালী ওই মহলটি মামলাটি চলাকালিন ১৪৪ ধারা ভঙ্গ করে প্রভাব খাটিয়ে তার জমিতে জোরপূর্বক পাকা পিলার দিয়ে সিমানা নির্ধারন করেন। এ বিষয়টি তিনি সঠিক তদন্ত পূর্বক ন্যায় বিচারের জন্য ও মামলা থেকে অব্যাহতির পাওয়ার জন্য সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের প্রতি জোর দাবি জানান। 

সাতক্ষীরায় প্রতিবন্ধী মানুষিকতা মুক্ত সমাজ চাই শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি

‘প্রকৃত মানুষ হতে অর্থ নয়, মনুষ্যত্বের দরকার হয়, সামর্থ্য থাকতে ভিক্ষা নয়, চেষ্টা দ্বারা জীবন পাল্টায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবন্ধী মানুষিকতা মুক্ত সমাজ চাই শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সাতক্ষীরায়। প্রতিবন্ধী মানুষিকতা মুক্ত সমাজ চাই সংগঠনের আয়োজনে শনিবার দুপুরে শহরের কামালনগরস্থ তুফান কনভেনশন সেন্টার এন্ড রিসোর্টে উক্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সভাপতি আতিকুজ্জামান শাহেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আসাদুজ্জামান বাবু।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রতিবন্ধী মানুষিকতা মুক্ত সমাজ চাই সংগঠনের প্রধান উপদেষ্টা সমাজসেবক আলহাজ¦ ডা. আবুল কালাম বাবলা, জেলা সমাজসেবা অধিদফতরের সহকারি পরিচালক রোকনুজ্জামান, পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর শেখ জাহাঙ্গীর হোসেন কালু, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল আলম বাবু প্রমুখ। বক্তারা এ সময় প্রতিবন্ধী মানুষিকতা মুক্ত সমাজ গঠনে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

রামপালে হিন্দু পরিবারের সদস্যদের মারপিট থানায় এজাহার দাখিল

রামপাল (বাগেরহাট) সংবাদদাতা

রামপালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একটি সংখ্যালগু পরিবারের সদস্যদের হাতুড়ি পেটা ও কুপিয়ে মারত্মক জখম করার ঘটনায় রামপাল থানায় একটি এজাহার দাখিল করা হয়েছে। এজাহারটি দাখিল করেন, উপজেলার পেড়িখালী ফুলপুকুর গ্রামের পরম শিকদারের পুত্র কৌশিক শিকদার। অভিযোগে জানাগেছে, উপজেলার পেড়িখালী ফুলপুকুর এলাকার পরম শিকদার, কৌশিক শিকদার ও চঞ্চলা শিকদার কে একই এলাকার রফিকুল, তার পুত্র রকিবুল ও তফুরুন্নেছা দা ও লোহার রড দিয়ে কুপিয়ে লও মারপিট করে গুরতর আহত করেন। আহত পরম জানান, বাচ্চাদের লুডু খেলাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে বিবাদ সৃষ্টি হয়। ওই ঘটনায় প্রতিকার চেয়ে রামপাল জানায় একটি অভিযোগ দেন। অভিযোগ নিষ্পত্তি হওয়ার পূর্বেই প্রতিপক্ষরা পরিকল্পিতভাবে আক্রমণ করে দা দিয়ে কুপিয়ে ও হাতুড়ি পেটা করে।

এ ব্যাপারে রামপাল থানার ওসি মোঃ মনজুরুল আলমের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ভুক্তভোগীরা নিরাপত্তাহীনতায় রয়েছেন বলে জানান।