এ বছর আর হচ্ছে না ঢাকা প্রিমিয়ার লিগ

1

ক্রীড়া প্রতিবেদক

করোনা ভাইরাসের কারণে গত মার্চ মাসে সব ধরনের ক্রিকেট বন্ধ হয়ে যায়। ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) এক রাউন্ড হওয়ার পর বন্ধ হয়ে গিয়েছিল। করোনা বিরতির পর বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে আবার ক্রিকেট মাঠে ফিরেছে। তবে স্থগিত হওয়া ডিপিএলের ম্যাচ এই বছরে হওয়ার কোনো সম্ভবনা নেই।
গতকাল সোমবার মিরপুরে সাংবাদিকদের একথা জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্টের প্রধান খালেদ মাহমুদ সুজন। তিনি জানিয়েছেন নভেম্বরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু হলে ডিপিএল আর আয়োজন করা সম্ভব হবে না। সেক্ষেত্রে আগামী বছর জানুয়ারিতে ডিপিএল শুরু হতে পারে বলে জানান তিনি। সুজন বলেন, ‘এ বছর তো আসলে (ডিপিএল আয়োজন) সম্ভব না। আমরা শুরু করলে জানুয়ারিতে করতে পারি। কারণ টি-টোয়েন্টি লিগটা নিয়ে আমরা অলরেডি কমিটেড। এটা নভেম্বরে শুরু করলে ডিসেম্বরের মাঝামাঝি শেষ হবে। সে পর্যন্ততো আগে যাই, আমরা তারপরে কাবগুলোকে ট্রেনিং করার সুযোগের ব্যবস্থা করে দিতে হবে। তাদের খেলোয়াড়দের একত্রিত করতে হবে। সে হিসেবে জানুয়ারির প্রথম সপ্তাহ বা ১০ তারিখের আগে মনে হয়না সম্ভব হবে। ‘ আগামী জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ দলের বাংলাদেশ সফরের কথা রয়েছে। তারা আসলে জাতীয় দলের ক্রিকেটারদের ডিপিএলে খেলা হবে বলে জানিয়েছেন সুজন। তবে যদি কাবগুলো জাতীয় দলের ক্রিকেটারদের ছাড়া খেলতে না চায় তবে ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার পরই ডিপিএল শুরু হতে পারে বলে জানান সুজন।

দুই সুপার ওভারের ম্যাচে পাঞ্জাবের জয়

ক্রীড়া প্রতিবেদক

আইপিএলের ইতিহাসে সম্ভবত প্রথমবার সুপার সানডে সুপার ওভার। কলকাতা নাইট রাইডার্স-সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের পর রবিবারের দ্বিতীয় ম্যাচ মুম্বাই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের লড়াইও গড়াল সুপার ওভারে। শুধু তাই নয়, দ্বিতীয় ম্যাচে সুপার ওভারও টাই হয়। ফলে আইপিএলর নিয়মানুসারে দ্বিতীয় সুপার ওভারে ম্যাচের নিষ্পত্তি হয়।
সুপার ওভারে মাত্র ৫ রান তোলে কিংস ইলেভেন পাঞ্জাব। জসপ্রীত বুমরাহের ওভারে বড় শট মারতে পারেনি পাঞ্জাব ব্যাটসম্যান। লোকেশ রাহুল ও নিকোলাস পুরান ব্যাট করতে নামলেও দ্বিতীয় বলেই আউট হন পুরান। তারপর দীপক হুডা ক্রিজে আসেন। কিন্তু তিনিও বুমরাহের বোলিংয়ের বিরুদ্ধে হিট নিতে পারেননি। ইনিংসের শেষ বলে আউট হন রাহুল। সুপার ওভারে ৬ রান তাড়া করতে নেমে ৫ রান করতে পারে মুম্বাই ইন্ডিয়ান্স। ফের সুপার ওভারও টাই হয়। আইপিএলে প্রথমবার সুপার ওভার যখন টাই। আইপিএলের ইতিহাসে প্রথমবার তিনটি সুপার ওভার দেখা গে।
দ্বিতীয় সুপার ওভারে প্রথম ব্যাটিং করে ১১ রান তোলে মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ বলে দুরন্ত ফিল্ডিং করে ছ’রান বাঁচান কিংস ইলেভেনের মায়াঙ্ক আগরওয়ার। ১২ রান তাড়া করতে নেমে প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে ম্যাচে নিজেদের নিয়ন্ত্রণে আনেন ক্রিস গেইল। তারপর দু’টি বাউন্ডারি মেরে দু’বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় কিংস ইলেভেন। এই জয়ের ফলে ৯ ম্যাচে তিনটি জিতে ৬ পয়েন্ট নিয়ে ছ’নম্বরে উঠে এল প্রীতি জিন্তার দল৷

স্থগিত হলো অনুর্ধ্ব-১৯ দলের আবাসিক ক্যাম্প

ক্রীড়া প্রতিবেদক

বিকেএসপিতে শুরু হওয়া নবগঠিত অনূর্ধ্ব-১৯ দলের আবাসিক ক্যাম্পটি স্থগিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্যাম্প চলার সময় দু’জন ক্রিকেটার ও একজন সাপোর্ট স্টাফের মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে দু’দিনের জন্য অনুশীলনে ছুটি দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত ক্যাম্প স্থগিত করা হলো ক্যাম্পটি।
গতকাল সোমবার গণমাধ্যমকে একথা জানিয়েছেন বিসিবি’র ন্যাশনাল গেম ডেভেলপমেন্ট ম্যানেজার আবু ইমাম মোহাম্মদ কাওসার। এশিয়া কাপ পিছিয়ে যাওয়ায় ঝুঁকি নিয়ে আর ক্যাম্প না করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। তবে করোনা পরিস্থিতি আর অবনতি না হলে আবার নভেম্বরেই স্থগিত হওয়া ক্যাম্প শুরু হবে। তিনি বলেন, ‘এশিয়া কাপ হলে হয়তো আমরা ক্যালকুলেটিভ রিস্ক নিতাম। যেহেতু সেটা এ বছর হচ্ছে না সেহেতু আর ঝুঁকি নিচ্ছি না। আপনারা জানেন আমাদের দু’জন ক্রিকেটার ও একজন সাপোর্ট স্টাফের করোনা উপসর্গ আছে।

ইন্দোনেশিয়ার শুটিংয়েও বাকীর ব্রোঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

একই দিনে আব্দুল্লাহ হেল বাকীকে দুটি প্রতিযোগিতায় অংশ নিতে হয়েছিল। প্রতিযোগিতা অনলাইনে হলেও সাফল্য পেয়েছেন দুটিতেই। রবিবার বিকালে শেখ রাসেল অনলাইন এয়ার রাইফেলে ব্রোঞ্জ জিতেছেন। একই দিন সকালে ইন্দোনেশিয়ার জাতেং অনলাইন শুট সিরিজেও অংশ নিয়ে তৃতীয় হয়েছেন।
ইন্দোনেশিয়ার প্রতিযোগিতায় বাকীর স্কোর ছিল- ৫৯৫। আর প্রথম হওয়া বলো ত্রিয়ান্তোর স্কোর-৬০০। ৫৯৮ স্কোর নিয়ে দ্বিতীয় হয়েছেন ইউসুফ ইসিমা। বাকী যখন শেখ রাসেল অনলাইন প্রতিযোগিতার ফল হাতে পেয়েছেন তখনও ইন্দোনেশিয়ার ফলাফল হাতে পাননি। তার ব্রোঞ্চ পদক জয়ের খবর নিশ্চিত হয়েছে রাতে। আগামী ২১ নভেম্বর আরও একটি অনলাইন প্রতিযোগিতায় অংশ নেবে বাংলাদেশের শুটাররা।

১৯ ডিসেম্বর শুরু দেশের ফুটবল মৌসুম

ক্রীড়া প্রতিবেদক

ফেডারেশন কাপ-২০২০ দিয়ে আগামী ১৯ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ফুটবলের নতুন মৌসুম। চূড়ান্ত হয়েছে দলবদলের দিনক্ষণও। নতুন মৌসুমের দলবদল ১ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।
ফেডারেশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফের) পেশাদার লিগ কমিটির এক সভায় কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুস সালাম মুর্শেদীর সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রতিটি ফুটবল কাবকে এশিয়া থেকে একজনসহ সর্বোচ্চ চারজন বিদেশি ফুলবলারকে নিবন্ধনের অনুমোদন দেয়া হয়েছে এবং তাদের সবাইকে দলের হয়ে একটি ম্যাচে একত্রে খেলতে দেয়া হবে। আলোচনার মাধ্যমে কাব পরিবর্তনের সুযোগ থাকছে। সেক্ষেত্রে কোনো কাব কর্তৃক খেলোয়াড় ছাড়াতে হলে তার নাম আগামী ৩০ অক্টোবরের মধ্যে জানাতে হবে। এছাড়া নতুন মৌসুমে ফুটবলারদের সাইনিং মানি হিসেবে আগের মৌসুমের অর্থের কমপক্ষে ৩৫ শতাংশ পরিশোধ করতে কাবগুলোকে বলা হয়েছে।

এশিয়ান দাবায় মেয়েদেরও বিদায়

ক্রীড়া প্রতিবেদক

তৃতীয় দিনে দুই জয় পেলেও এশিয়ান নেশন্স (রিজনস) উইমেন অনলাইন কাপ দাবায় শেষটা ভালো হলো না বাংলাদেশের। কোয়ার্টার-ফাইনালের আগে ছিটকে পড়েছে রানী-শিরিনরা।
চার জয় ও দুই ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ১১তম হয়েছে বাংলাদেশ। এ পর্বের শীর্ষ আট দল নিয়ে হবে কোয়ার্টার-ফাইনাল। অনলাইনে হওয়া এই প্রতিযোগিতায় সোমবার তিন রাউন্ডের খেলা হয়। সপ্তম রাউন্ডে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২.৫-১.৫ গেম পয়েন্টে জিতে বাংলাদেশ।
দলের হয়ে দুই মহিলা ইন্টারন্যাশনাল মাস্টারের মধ্যে রানী হামিদ জিতেন, ড্র করেন শারমিন সুলতানা শিরিন। জয় পান মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম। এ রাউন্ডে হেরে যান মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ালিজা আহমেদ। অষ্টম রাউন্টে জর্ডানের কাছে ৩-১ ব্যবধানে হারা ম্যাচে জয় পান শুধু শিরিন। হেরে যান ওয়ালিজা, রানী ও নোশিন। নবম ও শেষ রাউন্ডে জাপানকে ৩-১ পয়েন্টে হারায় বাংলাদেশ। শিরিনি, ওয়ালিজা ও নোশিন জয় পান। হেরে যান মহিলা ফিদে মাস্টার নাজরানা খান।

কাবের সমস্যা নিয়ে হকি ফেডারেশনের সভা আজ

ক্রীড়া প্রতিবেদক

প্রিমিয়ার হকি লিগ সর্বশেষ টার্ফে গড়িয়েছিল দুই বছর আগে। এরপর থেকে অনিশ্চিত হয়ে পড়ে লিগ। এখন আগামী নভেম্বরেই প্রিমিয়ার হকি লিগ শুরু করতে চায় হকি ফেডারেশন। সেই লক্ষ্যে কাজও করে যাচ্ছেন কর্মকর্তারা। তবে লিগ শুরুর আগে তিন বড় কাবের ‘সমস্যা’ সমাধান করতে না পারলে সেটি আলোর মুখ দেখবে না। সে জন্যই ফেডারেশনের নির্বাহী কমিটির সভা বসতে যাচ্ছে আজ মঙ্গলবার।
দুই বছর আগে মাঠে গোলযোগের কারণে মোহামেডান ও মেরিনার্সের একাধিক কর্মকর্তাদের শাস্তি পেতে হয়েছিল। এছাড়া লিগে না খেলার কারণে রেলিগেশনে নেমে যাওয়ার কথা পুরনো ঢাকার কাব উষা ক্রীড়া চক্রের। এখন তিন কাবই ভিন্ন ভিন্ন দাবি দাওয়া পেশ করেছে ফেডারেশনে। মোহামেডান-মেরিনার্স চাইছে তাদের কর্মকর্তাদের শাস্তি যেন প্রত্যাহার করে নেওয়া হয়। আর উষা চাইছে তাদের যেন প্রিমিয়ার লিগে আবারও খেলার সুযোগ করে দেওয়া হয়। সভাতে বঙ্গবন্ধু জুনিয়র হকিসহ অন্য বিষয় নিয়েও আলোচনা হওয়ার কথা।

সালমা খাতুনদের প্রধান নির্বাচক মঞ্জুরুল ইসলাম

ক্রীড়া প্রতিবেদক

একটা সময় জাতীয় দলের অভিজ্ঞ পেসার ছিলেন মঞ্জুরুল ইসলাম। সেই বাঁহাতি পেসারকেই এবার দেখা যাবে নতুন ভূমিকায়। সাবেক এই ক্রিকেটারকে মেয়েদের ক্রিকেটের প্রধান নির্বাচক পদে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
এই পদে এতদিন দায়িত্ব পালন করেছেন সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার আতাহার আলী খান। আন্তর্জাতিক ধারাভাষ্যকার হিসেবে ব্যস্ততার কারণে এই পদে আর তার থাকা হয়নি। ফলে তার জায়গায় নিয়োগ পেয়েছেন মঞ্জুরুল ইসলাম।
১৭টি টেস্ট ও ৩৪টি ওয়ানডে খেলা মঞ্জুরুলও বিষয়টির কথা স্বীকার করেছেন। বলেছেন, ‘আমাকে বিসিবি এই প্রস্তাব দিয়ে বলেছিল, আমি আগ্রহী কিনা। আমি তাদের ইতিবাচক জবাবই দিয়েছি। অনেক দিন ধরে বিসিবির সঙ্গে কাজ করতে মুখিয়ে ছিলাম। তাই চ্যালেঞ্জ নিতে অপেক্ষায় আছি।’

আইপিএলে নতুন রেকর্ড ওয়ার্নারের

ক্রীড়া প্রতিবেদক

ইনিংস ওপেন করতে না নেমে ব্যাটিং অর্ডারে নিজেকে অনেক নিচে নামিয়ে এনেছিলেন ডেভিড ওয়ার্নার। তার এই অবনমন দেখে অনেকেই অবাক। কিন্তু এ ক্ষেত্রে আবার কিছুটা সফল হলেন সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক।
সুপার ওভারে হেরে প্লে-অফের দৌড়ে আরও পিছিয়ে পড়ল সানরাইজার্স। অধিনায়কোচিত ইনিংসে দলকে জেতাতে না পারলেও কিন্তু রোববার আইপিএলে একটি ব্যক্তিগত রেকর্ড গড়লেন হায়দরাবাদ অধিনায়ক। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আইপিএলে পাঁচ হাজার রানের এলিট কাবে নাম লেখালেন তিনি। সব মিলিয়ে চতুর্থ হলেও, বিদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ার্নারই আইপিএলে প্রথম এই মাইলফলক স্পর্শ করলেন। এর আগে আইপিএলে ৫ হাজার রানের কাবে পা দেওয়া বাকি তিন ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি, সুরেশ রায়না এবং রোহিত শর্মা। তবে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড ভেঙে এই মাইলফলক স্পর্শ করেন অসি ব্যাটসম্যান। ৫ হাজার রানের কাবে পৌঁছতে ১৩৫ ইনিংস খেলেন ওয়ার্নার। এর আগে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১৫৭ ইনিংসে এই রেকর্ড স্পর্শ করেছিলেন বিরাট কোহলি। তৃতীয় দ্রুততম হিসেবে ১৭৩ ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন সুরেশ রায়না।

টটেনহামকে রুখে দিল ওয়েস্ট হাম

ক্রীড়া প্রতিবেদক

শুরুতে তিন গোলে এগিয়ে থাকার পর টটেনহামও হয়তো ভাবেনি নিজেদের মাঠে এমন এক হোঁচট খেতে হবে তাদের। দুর্দান্ত কামব্যাকের গল্প লিখে স্পার্সদের বিপক্ষে ৩-৩ ব্যবধানে ড্র করেছে ওয়েস্ট হাম।
ম্যাচের প্রথম মিনিটে হ্যারি কেনের পাস থেকে টটেনহামকে এগিয়ে দিয়েছিলেন সন হিয়ু-মিন। প্রথমার্ধ শেষ হওয়ার আগে ওয়েস্ট হামের জালে আরও দুই গোল পাঠায় স্পার্সরা। ৮ ও ১৬তম মিনিটে জোড়া গোল করেন কেন। এই ব্যবধান ধরে রেখে ম্যাচের শেষদিকে পৌঁছে গিয়েছিল হোসে মরিনহোর শিষ্যরা। কিন্তু কে জানতো ফুটবল বিধাতা ম্যাচের ফলাফল অন্যরকম লিখে রেখেছেন! ৮২তম মিনিটে ফাবিয়ান বালবুয়েনার একটি গোল শোধ করার পরই জ্বলে ওঠে ওয়েস্ট হাম। ৮৫তম মিনিটে নিজেদের ভুলে প্রতিপক্ষকে গোল উপহার দেয় টটেনহাম। ডেভিনসন সানচেজের আত্মঘাতি গোলে ম্যাচে ফেরাটা আরও সহজ হয় ওয়েস্ট হামের জন্য। এরপর অতিরিক্ত চতুর্থ মিনিটে ম্যানুয়েল লানজিনির গোলে সমতায় ফেরে স্পার্সদের তিন পয়েন্ট কেড়ে নেয়ে তারা। দ্বিতীয় স্পেলে লন্ডনে আসা গ্যারেথ বেলকে টটেনহামের সেই চিরচেনা জার্সিতে দেখা গেলো। কিন্তু ওয়েলস উইঙ্গার স্মরণীয় করে রাখতে পারেননি ম্যাচটি।

রিয়াল বেটিসকে হারিয়ে লা লিগার শীর্ষে সোসিয়েদাদ

ক্রীড়া প্রতিবেদক

রিয়াল বেটিসকে ৩-০ গোলে হারিয়ে লা লিগা টেবিলের শীর্ষ স্থানে উঠে এসেছে রিয়াল সোসিয়েদাদ। এর মাধ্যমে ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে সোসিয়েদাদ। মৌসুমে এই ধরনের শুরুটা তাদের জন্য বিস্ময়করই বটে।
এর আগে ভ্যালেন্সিয়াকে ২-১ গোলে পরাজিত করে অল্প কিছুক্ষনের জন্য টেবিলের শীর্ষস্থানে ওঠার সুখ উপভোগ করেছিল ভিয়ারিয়াল। কিন্তু দিনের শেষে সোসিয়েদাদ দারুন জয়ে গোল ব্যবধানে ভিয়ারিয়ালকে পিছনে ফেলে উপরে উঠে গেছে। ছয় রাউন্ড শেষে এই নিয়ে ছয়টি ভিন্ন দল লা লিগায় এ পর্যন্ত প্রথম স্থানে ওঠার কৃতিত্ব দেখিয়েছে। গত সপ্তাহে টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ শনিবার নবাগত কাডিজের কাছে বিস্ময়করভাবে পরাজিত হয়ে পয়েন্ট হারানোর পাশাপাশি প্রথম স্থান হারিয়েছে। শনিবার বার্সেলোনায় গেতাফের কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে।

ডিসেম্বরে মাঠে ফিরতে পারে কনকা কাফ

ক্রীড়া প্রতিবেদক

আগামী ডিসেম্বরে নতুন ফরম্যাটে মাঠে ফিরতে পারে ২০২০ কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগ। গত মার্চে কোভিড-১৯ মহামারীর কারনে বিশ্বের অন্যান্য টুর্নামেন্টের মতই বন্ধ হয়ে গিয়েছিল এই চ্যাম্পিয়ন্স লিগ। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালের জন্য যোগ্য কোন ভেন্যুতেই টুর্নামেন্টটি শেষ করার ইঙ্গিত পাওয়া গেছে। এক্ষেত্রে ভেন্যু হিসেবে ক্যালিফোর্নিয়া, ফোরিডা, টেক্সাস কিংবা মেক্সিকোকে বেছে নেয়া হতে পারে।
কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগ বন্ধ হয়ে যাবার আগ পর্যন্ত চারটি কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। কানাডায় অনুষ্ঠিত ম্যাচ কাব দিপোর্তিভো অলিম্বিয়া ২-১ গোলে মন্ট্রিয়াল ইম্প্যাক্টকে, যুক্তরাষ্ট্রে টাইগার্স ১-০ গোলে নিউ ইয়র্ক সিটি এফসিকে ও কাব আমেরিকা ডি মেক্সিকো ঘরের মাঠ ৩-০ গোলে আটলান্টা ইউনাইটেডকে পরাজিত করেছিল। লস এ্যাঞ্জেলস বনাম ক্রুজ আজুলের মধ্যকার কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের একমাত্র ম্যাচটি বাতিল হয়ে গিয়েছিল। কিন্তু ধারনা করা হচ্ছে এই ম্যাচটিও এখন সিঙ্গেল লেগে অনুষ্ঠিত হবে। ডিসেম্বরে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচগুলোও অনুষ্ঠিত হবে। গত বছর টাইগার্সকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল মন্টিয়ারি।

ওয়েলবেককে দলে ভেড়ালো ব্রাইটন

ক্রীড়া প্রতিবেদক

ফ্রি ট্রান্সফার সুবিধায় ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার ড্যানি ওয়েলবেককে এক বছরের জন্য দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের দল ব্রাইটন ও হোভ আলবিয়ন। কাব সূত্র গতকাল এই তথ্য নিশ্চিত করেছে।
গত মৌসুমে শীর্ষ লিগ থেকে রেলিগেটেড হয়ে যাবার পর ওয়াটফোর্ড ২৯ বছর বয়সী ওয়েলবেককে ছেড়ে দেয়। এর আগে তিনি ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনালেও খেলেছেন। যদিও ইনজুরির কারনে তার ক্যারিয়ার বেশ কয়েকবারই ক্ষতিগ্রস্থ হয়েছে। আন্তর্জাতিক ও ঘরোয়া ট্রান্সফার উইন্ডো বন্ধ হয়ে যাবার পরে কোন কাবের সাথে চুক্তি না থাকায় যেকোন সময়ই নতুন কাবে যোগ দেবার এখতিয়ার ছিল ওয়েলবেকের। ব্রাইটন ম্যানেজার গ্র্যাহাম পটার এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা ড্যানিকে পেয়ে দারুন উচ্ছসিত। তাকে পেয়ে আমাদের বর্তমান আক্রমনভাগ আরো শক্তিশালী হবে। নি:সন্দেহে তার অভিজ্ঞতা ও দক্ষতা আমাদের কাজে লাগবে। টেকনিক্যালিও সে একজন উঁচু মানের খেলোয়াড়।’ ইংল্যান্ডের হয়ে ৪২টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ওয়েলবেক ১৬টি গোল করেছেন। কিন্তু ইনজুরির কারনে ২০১৮ সালের পর থেকে আর ইংল্যান্ডকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাননি।

জানুয়ারিতে ডিপাইকে চান বার্সেলোনা কোচ

ক্রীড়া প্রতিবেদক

গ্রীষ্মের দলবদলে চুক্তি হয়ে যাওয়ার খবরই মিলেছিল ইউরোপিয়ান মিডিয়ায়। মেম্পিস ডিপাই নিজেই জানিয়েছিলেন, বার্সেলোনার সঙ্গে ব্যক্তিগত বিষয়াদি নিয়ে সমঝোতায় পৌঁছেছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত দলবদলের ডেডলাইনের আগে চুক্তি সম্পন্ন করতে পারেনি দুই পক্ষ। ডাচ ফরোয়ার্ডকে ভীষণ পছন্দ বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যানের। ডিপাইকে গ্রীষ্মের দলবদলে না পেলেও তিনি আশা হারাননি। জানুয়ারিতে শীতকালীন দলবদলে তাকিয়ে আছেন অলিম্পিক লিওঁর তারকার দিকে।
কাতালান কাবের দায়িত্ব নিয়ে কোম্যান চলে যাওয়ার পথ দেখিয়ে দেন লুইস সুয়ারেজকে। উরুগুইয়ান স্ট্রাইকারের জায়গায় ইন্টার মিলান থেকে লাউতারো মার্তিনেজকে আনার কথা শোনা গেলেও সেটা হয়নি। পরে তারা নজর দেয় লিওঁর ডিপাইয়ের দিকে। কিন্তু দলবদলের জানালা বন্ধ হওয়ার আগে ডাচ খেলোয়াড়কেও কেনা হয়নি বার্সেলোনার।
যদিও জানুয়ারিতে ডিপাইকে পাওয়ার আশায় আছেন কোম্যান। এক ডাচ পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে কোম্যান বলেছেন, ‘এটা হতে পারে, হ্যাঁ। আমি চেষ্টা করবো (জানুয়ারিতে ডিপাইকে সই করানোর), কারণ আমি ওকে এখানে চাই।’ অবশ্য ওই মুহূর্তে কাবের আর্থিক অবস্থা কেমন থাকে, সেটাও আমলে রাখছেন ডাচ কোচ, ‘তবে আমি বলতে পারবো না ওই সময়, মানে জানুয়ারিতে কাবের আর্থিক অবস্থা কেমন থাকে। কী হয়, সেটা দেখতে আমাদের অপেক্ষায় থাকতে হবে। এটা আমার হাতে নেই, নির্ভর করছে কাবের ওপর।’