সারা খুলনা অঞ্চলের খবর

17
Spread the love

দিঘলিয়ার সাগর জুট মিলের শ্রমিক আশরাফুলের পায়ুপথে হাওয়া দিয়ে হত্যা প্রচেষ্টার আসামি নাজমুলের জামিন নামঞ্জুর

স্টাফ রিপোর্টার

দিঘলিয়ার সাগর জুট মিলের শ্রমিক মো. আশরাফুল শেখ (২০) এর পায়ুপথে ময়লা পরিষ্কার করার মেশিনের হাওয়া দিয়ে হত্যা প্রচেষ্টার আসামি মো. নাজমুল শেখ (২১)এর জামিন নামঞ্জুর করেছে আদালত। আশরাফুল শেখ তেরখাদা থানার মল্লিকপুর গ্রামের রবিউল ইসলামের ছেলে।   

 গতকাল রবিবার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আসামির পক্ষে অ্যাডভোকেট মো. নুরুল হক জামিন আবেদন করেন। আদালতের বিচারক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সুনন্দ বাগচী আসামির জামিন নামঞ্জুর করেন। নাজমুল শেখ বর্তমানে জেলহাজতে রয়েছেন। নাজমুল শেখ দিঘলিয়া থানাধিন চন্দনী মহল গ্রামের হান্নান শেখের ছেলে। এ মামলার অপর আসামি একই গ্রামের ইমদাদুল ইসলামের ছেলে মো. আকিদুল জেলহাজতে রয়েছেন।

মামলার বিবরণে জানা যায়, তেরখাদা থানার মল্লিকপুর গ্রামের রবিউল ইসলামের ছেলে মো. আশরাফুল শেখ দিঘলিয়া উপজেলার সেনহাটি বরইতলা সাগর জুট স্পিনিং মিল লিমিটেডে ফিনিসিং বিভাগে কাজ করত। গত ১৫ জানুয়ারি রাত ১০টায় সে মিলে যায় কাজ করতে। ১৬ জানুয়ারি ভোর ৫টার দিকে সে ঘুমিয়ে পড়ে। ভোর সাড়ে ৫টার দিকে নাজমুল ও আকিদুল তার হাত-পা চেপে ধরে পাটকলের ময়লা পরিষ্কার করার মেশিনের নল মলদ্বারে ঢুকিয়ে হাওয়া দেয়। এতে গুরুতর অসুস্থ হয়ে পড়ে আশরাফুল। পরে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এঘটনায় আশরাফুলের পিতা রবিউল ইসলাম বাদী হয়ে নাজমুল ও আকিদুলের বিরুদ্ধে দিঘলিয়া থানায় হত্যা প্রচেষ্টা মামলা দায়ের করেন যার নং-৬। চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক রিপন কুমার সরকার আদালতে নাজমুল ও আকিদুলকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন।  এর আগে ২০১৫ সালের ৩ অগাস্ট নগরীর টুটপাড়া এলাকায় রাকিব নামে এক শিশুকে পায়ুপথে হাওয়া দিলে তার মৃত্যু হয়।

শৈলকুপায় বন্দোবস্তকৃত জমি বিক্রি করায় গোডাউন সিলগালা

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের শৈলকুপায় বন্দোবস্তকৃত জমি বিক্রি করায় গোডাউন সিলগালা করেছে ভ্রাম্যমান আদালত। রোববার বিকালে নতুন বাজারের কলা হাটে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ইউএনও মোহাম্মদ সাইফুল ইসলাম। এসময় হাবিবপুর গ্রামের নাছিমা খাতুন এর নামে একসোনা ইজারা বন্দোবস্ত মুল্যে ৯২/১৪২৩ নথিভুক্ত ১২৪নং কবিরপুর মৌজার ২‘শত ১০ বর্গফুট জমির উপর নতুন বাজার কলাহাটে নির্মিত গোডাউনটি সিলগালা করা হয়। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, একসোনা ইজারায় বন্দোবস্তকৃত জমি হস্তান্তর যোগ্য নয়। তবে প্রকৃত বাজার ব্যবসায়ী হলে ইজারাপ্রাপ্ত সাপেক্ষে বৈধভাবে ব্যবসা করতে পারবেন। অভিযোগ আছে হাবিবপুর গ্রামের নাছিমা খাতুন জমি বন্দোবস্ত নিয়ে ১৩ লাখ ৯৫ হাজার টাকায় আউশিয়া গ্রামের আজিজুর রহমান নামে এক ব্যবসায়ীর নিকট হস্তান্তর করেছেন। অভিযোগের সত্যতা পাওয়ায় উক্ত বন্দোবস্ত বাতিল করার সুপারিশ করে ঊর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে। এ সময় শৈলকুপা সহকারি কমিশনার (ভূমি) পার্থ প্রতিম শীল সহ বাজার ব্যবসায়ী, সুধীজন ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

ঝিনাইদহের পুলিশ সুপারকে বিদায়ী সংবর্ধনা

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহে বিদায়ী পুলিশ সুপার মো: হাসানুজ্জামানকে বিদায়ী সংবর্ধনা প্রদাণ করা হয়েছে। রোববার দুপুরে ঝিনাইদহ পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ সাইদুল করিম মিন্টু’র পক্ষ থেকে পৌরসভা মিলনায়তনে এ সংবর্ধনা প্রদাণ করা হয়। এসময় বিদায়ী অতিথি পুলিশ সুপার হাসানুজ্জামান ছাড়াও পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, প্যানেল মেয়র আব্দুল মতলেব মিয়া, শৈলকুপা উপজেলা চেয়ারম্যান শিকদার মোশাররফ হোসেন সোনা, ঝিনাইদহ আইনজীবি সমিতির সভাপতি এ্যাড. আক্তারুজ্জামান, সিনিয়র সাংবাদিক এনটিভি ও দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার মিজানুর রহমান, বাংলাদেশ পৌরসভা কাউন্সিল এসোসিয়েশনের সভাপতি সাইফুল ইসলাম মধু, পরিবেশবিদ মাসুদ আহম্মেদ সঞ্জুসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। বক্তারা, সৎ, কর্মঠ ও নিষ্ঠাবান পুলিশ সুপার মো: হাসানুজ্জামানের ঝিনাইদহের কর্মজীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন। পরে তাকে ফুল ও ক্রেস্ট দিয়ে সম্মাননা প্রদাণ করা হয়।

মোড়েলগঞ্জে একটি ভাঙ্গা পুলই একমাত্র ভরসা ৩ গ্রামের মানুষের

এম.পলাশ শরীফ, স্টাফ রিপোর্টার

ভাঙ্গা পুলই একমাত্র ভরসা ৩ গ্রামের মানুষের। ভোগান্তির অন্ত নেই। দুই ইউনিয়নের সিমান্তবর্তী হওয়ায় ইউপি চেয়ারম্যানদের রশি টানাটানি দীর্ঘ ১০ বছর।   সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার দৈবজ্ঞহাটী ইউনিয়নের সিমান্তবর্তী অপরপ্রান্তে রামচন্দ্রপুর ইউনিয়নের মধ্য কচুবুনিয়া গ্রাম। এ পারে রয়েছে শাখারি কাঠি, খালকুলিয়া দুটি ইউনিয়নের ৩ গ্রামের ৬/৭ হাজার মানুষের প্রতিনিয়ত চলাচলের একমাত্র মাধ্যম ভাঙ্গা একটি কাঠের পুল। দীর্ঘ ১০ বছর ধরে এভাবে জরাজীর্ণ পুলটি দাড়িয়ে রয়েছে। প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হতে হচ্ছে শিশু শিক্ষার্থীসহ তিন গ্রামের মানুষের।

এ পুল পার হয়ে যেতে হচ্ছে দৈবজ্ঞহাটী, সেলিমাবাদ কলেজ, দু’টি মাধ্যমিক বিদ্যালয়, দু’টি প্রাথমিক বিদ্যালয়সহ গ্রাম্য-হাট বাজারগুলোতে। এ ভাঙ্গা পুলটি দুই ইউনিয়নের সিমান্তবর্তী হওয়ার কারনে ইউপি চেয়ারম্যানদের রশি-টানাটানিতে পড়েছে জনসাধারণ। গ্রামীন অবকাঠামো উন্নয়নে প্রতিবছর ইউনিয়ন পরিষদে বরাদ্ধ হলেও অদ্যবদি দু’ই ইউপি চেয়ারম্যান নজর দেননি এ পুলটির পুর্ন নির্মাণের জন্য।

এ পুলটির ভগ্নদশা সর্ম্পকে দৈবজ্ঞহাটী থেকে শেখ মিজানুর রহমান ডিয়ার জানান, এ পুলটি থেকে প্রতিনিয়ত শিক্ষার্থীসহ জনসাধারণের চরম দুর্ভোগের শিকার হয়। বর্ষা মৌসুমে দারুন কষ্ট পোহাতে হয় এ গ্রামের বাসিন্দাদের।

স্থানীয় পথচারি রুস্তুম শেখ(৫৫), এইচএম সুলাইমান(২১), বুরুজান বিবি (৬৫), শিশু শিক্ষার্থী জোবায়দাসহ একাধিক বাসিন্দাদের অভিযোগ দেখার যেনো কেউ নেই? প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে পারাপার হতে হচ্ছে এ পুলটি থেকে।  ইতোমধ্যে বর্ষা মৌসুমে পুল থেকে পড়ে আহত হয়ে চিকিৎসা নিয়েছে অন্তত ১০-১৫ জন। এ দুর্ভোগের শেষ কোথায়?। স্থানীয় বাসিন্দা মান্নু শেখ জানান, ইতোপূর্বে সাবেক সংসদ সদস্য প্রায়াত ডা. মোজাম্মেল হোসেনের নির্দেশনা মোতাবেক প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে পুলটি পুর্ণ নির্মাণের জন্য পরিমাপ করে গিয়েছিলেন। পরবর্তীতে কাজের আর কোন অগ্রগতি নেই। জরাজীর্ণ এ ভাঙ্গা পুলটি পুর্ন নির্মাণের জন্য সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের প্রতি জোর দাবি জানান স্থানীয় বাসিন্দারা।  এ ব্যাপারে রামচন্দ্রপুর ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম বলেন, তিনি নির্বাচিত হয়ে আশার পরে গত বছরে পরিষদ থেকে স্বল্প বরাদ্ধে সংস্কার করা হয়েছিলো পুলটি। তবে, পূর্বের এমপি মহোদয়ের নির্দেশনা মোতাবেক পুলটি পুর্ননির্মাণের জন্য পিআইও দপ্তর থেকে একটি প্রস্তাব পাঠানো হয়েছে। মাসিক সমন্বয় সভায়ও এ বিষয়ে একাধিকবার উত্তোলন করা হয়েছে।

খুলনা মহানগর মহিলা শ্রমিক লীগের এক বিশেষ বর্ধিত সভা

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর মহিলা শ্রমিক লীগের এক বিশেষ বর্ধিত সভা রবিবার বিকাল ৪ঘটিকায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি জনাব মোতালেব মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক জনাব বাবু রণজিত কুমার ঘোষ। সভায় সভাপতিত্ব করেন খুলনা মহানগর মহিলা শ্রমিকলীগের সভাপতি বেগম নাসরিন আখতার। উক্ত সভায় বক্তব্য রাখেন মহিলা শ্রমিক লীগের যুগ্ম সম্পাদিকা জাহানারা, মোমেন, বকুলী, নাজমা, পারভীন, কোহিনুর, বকুলী, লাবনী, আমেনা, খুশি, রেশমা, আকলিমা, সাথি, সেলিনা, নাছিমা, কনিকা, সুমি, সোমা, খাদিজা, সুমনা, রতনা, নাছরিন, সাহানাজ, রোজী রহমান, ফাতেমা বেবী প্রমুখ নেতৃবৃন্দ। সভায় ২৮শে সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনার জন্মদিন এবং ১২ই অক্টোবর জাতীয় শ্রমিক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় নেতৃবৃন্দ সকলকে ঐক্যবদ্ধ থেকে সংগঠনের কার্যক্রম সুসংগঠিত ভাবে পরিচালনা করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালি করার আহবান করা হয়। সভা শেষে আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাদ এর সুস্থতা কামনা করে দোয়া করা হয়।

ইশা ছাত্র আন্দোলন খুলনা মহানগরীর জরুরি সভা

খবর বিজ্ঞপ্তি

রবিবার দুপুর ২টায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন খুলনা মহানগরীর জরুরি সভা শাখা সভাপতি এইচ এম খালিদ সাইফুলাহ এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মঈনুল ইসলাম এর সঞ্চালনায় নগরীর পাওয়ার হাউস মোড়স্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় আগামী ২৪সেম্টেম্বর বৃহস্পতিবার সংগঠনের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল এর উপস্থিতিতে থানা প্রতিনিধি সভা বাস্তবায়ন প্রসঙ্গে ও দেশের বরেণ্য আলেমে দ্বীন মরহুম আলামা শাহ আহমদ শফী রহঃ এর রুহের মাগফিরাত কামনায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান সহ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিধান্ত গৃহীত হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্তিত ছিলেন নগর সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম ইসলাম আবির সহ আরো ছিলেন মঈনুূদ্দিন মাহদী হাসান মুন্না, মাহদী হাসান আব্দুলাহ আল মামুন শাকির, হাবিবুলাহ মেজবাহ,আবু বকর সিদ্দিকি, আব্দুলাহ, ইয়ামিন মোলা, মানজুরুল হুদা, আব্দুলাহ আলমামুন বনি আমিন,রাকিব গোলদার প্রমুখ নেতৃবৃন্দ ।

মংলায় ৮০৯ অসহায় পরিবারের মাঝে ত্রাণ বিতরণে সহায়তা করল নৌবাহিনী

খবর বিজ্ঞপ্তি

খুলনা, ২০ সেপ্টে¤¦র ২০২০ রবিবার  করোনা ভাইরাস এর সংক্রমণ রোধকল্পে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ও বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে উপকূলীয় অঞ্চলে নিয়মিত টহল প্রদান করছে বাংলাদেশ নৌবাহিনী। নৌবাহিনী কন্টিনজেন্ট মোংলা উপজেলার সুন্দরবন ইউনিয়নে ৮০৯টি দুস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণে স্থানীয় প্রশাসনকে সহায়তায় প্রদান করে। এছাড়া মোংলা উপজেলার সুন্দরবন, বেড়িবাঁধ, মংলা বাজার, মামারঘাট ও ফেরিঘাট এলাকায় নিয়মিত সচেতনতামূলক টহল প্রদান করে। জনগণের মাঝে করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় ও বর্জনীয় শীর্ষক ২১০টি লিফলেট বিতরণ করে। এছাড়া প্রধান প্রধান সড়কসমূহে ১০% কোরিন মিশ্রিত পানি ছিটিয়ে এলাকা এবং যানবাহন জীবাণুমক্ত করে। মোতায়েনকৃত নৌ কন্টিনজেন্ট বরগুনা সচেতনতামূলক টহল পরিচালনার পাশাপাশি সাধারণ জনগণকে সামাজিক দূরত্ব নিশ্চতকরণ, গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে মাস্ক ব্যবহার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়ে মাস্ক ব্যবহার নিশ্চিত করছে।

বাস্তবতা উপলব্ধি করে বর্তমান সরকার পর্যাপ্ত অর্থ বরাদ্দ করেছে: সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

‘খুলনা শহরের জলাবদ্ধতা দূরীকরণে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন শীর্ষক’ প্রকল্পের এক পর্যালোচনা সভা রবিবার সকালে নগর ভবনের জিআইজেড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত কনসালটেন্সি ফার্ম ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট লিমিটেড (ডিডিসিএল) ও থার্ডপার্টি কনসালট্যান্ট সংস্থা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) প্রকল্প সংশ্লিষ্ট প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। নগরীর জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের গুরুত্ব তুলে ধরে সভায় সিটি মেয়র বলেন, বাস্তবতা উপলব্ধি করে বর্তমান সরকার এ খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করেছে। এখন আমাদের গুণগতমান বজায় রেখে যথাসময়ে এ প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে। এ জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের নির্দেশ দেন।

সভায় কনসালট্যান্ট ফার্ম কর্তৃক প্রকল্পের ডিজাইন প্রদর্শন, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরা এবং কাজের অগ্রগতির বিষয়েও পর্যালোচনা করা হয়। সিটি মেয়র কাজের গতি বৃদ্ধি করে করোনার কারণে সৃষ্ঠ ঘাটতি পুরণের পরামর্শ দেন।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) পলাশ কান্তি বালা, প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মোঃ লিয়াকত আলী খান ও মশিউজ্জামান খান, কুয়েট -এর প্রফেসর ড’ মোঃ রোকনুজ্জামান, প্রফেসর ড’ সজল অধিকারী, প্রফেসর ড’ এইচ,এম, ইকবাল মাহমুদ, প্রফেসর ড’ এম এইচ রশীদ, প্রফেসর ড’ মোঃ শাহজাহান আলী, ডিডিসিএল-এর ডিজাইন প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান, ফিল্ড প্রকৌশলী মোঃ খোরশেদুর রহমান, কনস্ট্রাকশন সুপারভিশন ইঞ্জিনিয়ার মোঃ আমিনুল ইসলাম শেখ, কেসিসি’র সহকারী প্রকৌশলী শেখ মোহাম্মদ হোসেন, শেখ মো: মাসুদ করিম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

রামপালে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার

রামপাল (বাগেরহাট) সংবাদদাতা

 রামপাল থানা পুলিশ অভিযান চালিয়ে বেলাল শেখ (৩৫) নামের এক সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার করেছে। গোপন সংবাদের ভিত্তিতে রবিবার বিকাল ৩ টার সময় উপজেলার ভাগা এলাকা থেকে তাকে এএসআই জসীম বিশ্বাস  আটক করেন। সে উপজেলার বারুইপাড়া এলাকার মো. চানমিয়ার পুত্র। তার বিরুদ্ধে যৌতুক নিরোধক আইনের মামলায় বাগেরহাটের বিজ্ঞ আদালত থেকে ২ বছর সাজা হয়েছে। রামপাল থানার ওসি মোঃ মনজুরুল আলম আসামি গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

মোংলায় সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ’র মানববন্ধন

মোংলা প্রতিনিধি

মেয়াদ উত্তীর্ণ মোংলা পোর্ট পৌরসভার দ্রুততম সময়ে অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবীতে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ মোংলার আয়োজনে চৌধুরীর মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়। রবিবার (২০ সেপ্টেম্বর) সকাল ১১টায় মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ মোংলার সমন্বয়কারি সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাংবাদিক মোঃ নূর আলম শেখ।

সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক উৎপল মন্ডল, সুজন’র ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক শেখ নজরুল ইসলাম, উপজেলা যুবলীগের সিনিয়র সহসভাপতি রফিকুল ইসলাম সোহাগ, পৌর বিএনপি নেতা আব্দুস সালাম ব্যাপারী, বিএনপি নেতা আব্দুর রশিদ, শ্রমিকলীগ নেতা নুরুদ্দিন আল মাসুদ, সিপিবি নেতা মোঃ নাজমুল হক প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, দশ বছর অতিক্রান্ত হতে যাচ্ছে মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন হয় না। মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তারা বলেন মোংলা পোর্ট-পৌরসভার সর্বশেষ নির্বাচন হয়েছে বিগত ২০১১ সালের ১৩ জানুয়ারী। যেখানে বর্তমান পরিষদ তাদের মেয়াদকাল উত্তীর্ণ হওয়ার পরেও সীমানা সংক্রান্ত আইনি জটিলতায় আটকে যায় নির্বাচন। আর তাই, আমরা মোংলা পোর্ট-পৌরসভার দ্রুততম সময়ে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবি করছি।

এ সময় সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ মোংলার সমন্বয়ক মো: নুর আলম শেখ সভাপতির বক্তব্যে বলেন মোংলায় বাংলাদেশ আওয়ামীলীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবিসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃত্বে স্থানীয় ২০জন ব্যক্তিবর্গের সমন্বয়ে ”সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ” গঠিত হয়েছে। যার উদ্দেশ্য হচ্ছে এলাকার শান্তি-শৃঙ্খলা-সৌহার্দ্য-সম্প্রীতি বৃদ্ধিতে গণতন্ত্র ও মৌলিক মানবাধিকার রক্ষায় কাজ করা। আর তাই আমরা মোংলা পোর্ট-পৌরসভার নাগরিকদের গণতান্ত্রিক অধিকার সুরক্ষায় দ্রুততম সময়ের মধ্যে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য পৌর নির্বাচনের দাবি জানাই। আমরা সকল দলের মানুষ নিয়েই এই নির্বাচনের দাবি জানাই। মানববন্ধন শেষে সর্বদলীয় সম্প্রীতির উদ্যোগ’র পক্ষ থেকে উপজেলা নির্বাহি অফিসারের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং নির্বাচন কমিশন বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

বাগেরহাটে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখতে অভিযান

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখতে অভিযান অব্যাহত রেখেছে জেলা প্রশাসন। রবিবার (২০ সেপ্টেম্বর) দুপুরে বাগেরহাট জেলার প্রধান বাজারে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রে রিফাত নূর মৌসুমী এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রিফাত নূর মৌসুমী বলেন, ‘‘অবৈধ ব্যবসায়িক সিন্ডিকেট-এর মাধ্যমে বাজারে পেঁয়াজের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে যাতে মূল্য বৃদ্ধি করতে না পারে, সেজন্য আমরা অভিযান শুরু করেছি। এর অংশ হিসাবে সিমেন্ট রডের দোকানে লাইসেন্স সংক্রান্ত এবং সড়ক পরিবহন আইন ২০১৮ নিশ্চিতকরণে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। জনস্বার্থে জেলা প্রশাসনের এই কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি।

পেয়াজের রফতানিমূল্য ২২০ ডলার থেকে বাড়িয়ে প্রতিটন ৭৫০ মার্কিন ডলারে রফতানির অনুমতি

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় আটকে থাকা পেঁয়াজের কোন ট্রাক বাংলাদেশে আজও প্রবেশ করেনি। কবে নাগাদ আসবে তা নিশ্চিত করে বলতে পারেননি ওপারের রফতানিকারকরা। শুক্রবার রাতে ওপারে শুধুমাত্র আটকে থাকা পেয়াজের ট্রাক গুলো বাংলাদেশে রফতানির অনুমতি দেয় ভারতীয় বানিজ্য মন্ত্রনায়। ১৫ তারিখে যেসব পেয়াজের চালান কাস্টমস রেজিস্ট্রারে এনিট্র আছে শুধুমাত্র সে সব পেয়াজের চালান বাংলাদেশে রফতানি হবে বলে ওপারের সিএন্ডএফ এজেন্টস স্টাফ এসোসিয়েশনের সাধারন সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান। বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে  আটকে থাকা ট্রাকের পেয়াজ ৪০ থেকে ৫০ পারসেন্ট পচে যাওয়ায় পেয়াজের ট্রাকগুলো গত বৃহস্পতিবার রাতে ফিরিয়ে নিয়ে গেছে রফতানিকারকরা। তারা লোকাল বাজারে ও বিভিন্ন আড়তে কম দামে বিক্রি করে দিয়েছে। ফলে তাদের মোটা অংকের লোকসান গুনতে হচ্ছে।

রোববার  বনগাও এলাকায় ১৫টি পিয়াজ বোঝাই ট্রাক গতরাতে ঘোজাডাংগা বন্দর থেকে ফিরিয়ে আনা হয়েছে পেট্রাপোল বন্দর দিয়ে রফতানির জণ্য। ওপারের রফতানিকারক ভজন দাস জানিয়েছেন পেয়াজের পূর্বের রফতানিমূল্য ২২০ ডলার থেকে বাড়িয়ে প্রতিটন ৭৫০ মার্কিন ডলারে নতুন করে এলসি দেয়া হলে তারা পেয়াজ রফতানি করতে পারবে।

আমি কথা বলেছি বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান,বেনাপোল বন্দর দিয়ে সব ধরনের পন্য আমদানি রফতানি চালু রয়েছে বর্তমানে।পেয়াজ আমদানি হলেও দ্রুত খালাশের জণ্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

ডাচ বাংলা ব্যাংক থেকে গ্রাহকের টাকা উধাও

স্টাফ রিপোর্টার

খুলনার শিববাড়ি মোড়ে ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের ভেতর থেকে গ্রাহকের দুই লাখ ৮০ হাজার টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্র। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। পরে খবর পেয়ে পুলিশ ব্যাংকের সিসি ফুটেজ দেখে প্রতারক সন্দেহে একজনকে আটক করে। তবে গ্রাহকের টাকা উদ্ধার হয়নি। পুুলিশ জানায়, ধীরেন চন্দ্র দেবনাথ নামের এক ব্যবসায়ী ওই টাকা জমা দিতে ব্যাংকে এসেছিলেন।তিনি টেবিলের পাশে টাকার ব্যাগটি রেখে ব্যাংকের জমা ফরম পূরণ করছিলেন। হঠাৎ দেখেন টাকা ভর্তি ব্যাগটি নেই। তিনি সাথে সাথে চিৎকার দিলে ব্যাংকের দারোয়ান গেট বন্ধ করে দেয়। কিন্তু ততক্ষণে টাকার ব্যাগ নিয়ে প্রতারক চক্রটি সরে পড়েছে। পরে ঘটনাস্থলে পুলিশ এসে সিসি ফুটেজ দেখে প্রতারক সন্দেহে একজনকে আটক করে থানায় নিয়ে যায়। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। 

ইন্দুরকানীতে নদীতে ঝাপ দিয়ে এক বৃদ্ধা নিখোঁজ

ইন্দুরকানী(পিরোজপুর) প্রতিনিধি

ইন্দুরকানীতে মজিদ ফকির (৮০) নামে এক বৃদ্ধা নদীতে ঝাপ দিয়ে নিখোঁজ রয়েছে । শনিবার বিকালে উপজেলার বালিপাড়া ইউনিয়নের সাঈদখালী এলাকায় কচা নদীতে এ ঘটনা ঘটে । নিঁেখাজ মজিদ ফকির দক্ষিন ভবানীপুর গ্রামের তজিমুদ্দিনের ছেলে । নিখোঁজের ছেলে আউয়াল ফকির জানায় ,আমার পিতা রাগ করে শনিবার সকালে বাড়ী থেকে বের হয়ে গিয়ে বিকালে সাঈদখালী কচা নদীতে ঝাপ দেয় । পরে বালুর নৌকার লোকজন দেখে  তাকে উদ্ধার করে সাঈদখালী আবাসন এলাকায় বসে রাখে । এর কিছুক্ষন পরে আবার কচা নদীতে ঝাপ দিলে তাকে এখনও আমরা খোজাখুজি করে পাই  নাই ।

এব্যাপারে ইন্দুরকানী থানায় ওসি মোঃ হুমায়ুন কবির জানান,শনিবার রাতে নিখোঁজের বিষয় থানায় জিডি হয়েছে । উদ্ধারের জন্য চেষ্টা অব্যাহত রয়েছে  ।

জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় গুরুত্বপুর্ন সিদ্ধান্ত গ্রহন

তথ্য বিবরণী

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সেপ্টেম্বর মাসের সভা রবিবার সকালে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনলাইনে জুম প্রযুক্তির মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। সভায় প্রধান অতিথি সিটি মেয়র বলেন, নগরীর শেরে বাংলা রোড চার লেনে উন্নীত করণের চলমান কাজের ক্ষেত্রে ঐ এলাকা দিয়ে নগরীর পানি অপসারণের জন্য প্রস্তাবিত ড্রেনেজ ব্যবস্থা আরও উন্নত করতে সিটি কর্পোরেশনের পরিকল্পনার সাথে সমন্বয় প্রয়োজন। গোলচত্ত্বর রাস্তার চারপাশে পানি অপসারণের ব্যবস্থা করতে হবে। ময়ূর নদের ওপর ২০১৩ সালে নির্মিত অপরিকল্পিত ব্রিজ নদের পানি প্রবাহ বাঁধাগ্রস্তের পাশাপাশি নগরীর সৌন্দর্য নষ্ট করছে। নতুন ব্রিজের পরিবর্তে ময়ূর নদের ওপর আধুনিক ও দৃষ্টিনন্দন ব্রিজ স্থাপন করা দরকার। এছাড়া নির্মাণাধীন বিভাগীয় শিশু হাসপাতালের রাস্তা নির্মাণে ভূমি অধিগ্রহণ বিষয়ে সভায় ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করা হয়। জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ হতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তকরণে রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ সুষ্ঠুভাবে চলমান আছে। সদর হাসপাতালে হাই ফো অক্সিজেন ন্যাজাল ক্যানুলা স্থাপনের কাজ এগিয়ে চলেছে। প্রত্যেক উপজেলায় অক্সিজেন ব্যাংক স্থাপন করে রোগীদের সহজে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।

আমদানি বৃদ্ধি পাওয়ায় ইতোমধ্যে খুলনার বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে বলে সভায় জানানো হয়। দেশের একমাত্র জেলা হিসেবে খুলনায় সরকারের ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা শতভাগ অর্জন হওয়ার এর সাথে যুক্ত ইউএনও, খাদ্য বিভাগসহ সকলকে সভা হতে ধন্যবাদ জানানো হয়। এসময় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম মাঈনউদ্দিন হাসান, কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান প্রমুখ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উপস্থিত ছিলেন। সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান, জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অনলাইনে যুক্ত ছিলেন।

পাইকগাছায় ডিহি বুড়া খাল অবমুক্ত রাখার দাবিতে মানববন্ধন

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় টেকসই ভেড়িবাঁধ নির্মাণ, পানি সম্পদের সর্বোচ্চ ব্যবহার, খননকৃত ডিহি বুড়া খাল কৃষি ব্যবস্থাপনার সার্বিক উন্নয়নে জনসাধারণের জন্য অবমুক্ত রাখার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে দেলুটি ইউনিয়ানের দারুন মল্লিক ডিএইচকে মাধ্যমিক বিদ্যালের মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। চেয়ারম্যান রিপন কুমার মন্ডলের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শিহাব উদ্দীন ফিরোজ বুলু। বক্তব্য রাখেন, আ’লীগ নেতা নলিনী কান্ত বৈদ্য, চঞ্চলা রানী মন্ডল, ডালিম রায় রনধীর মন্ডল, সুকুমার কবিরাজ, আশিষ কুমার হালদার, নিরাপদ দফাদার, চম্পক বিশ্বাস, অঞ্জন মন্ডল, তরুন কান্তি সরকার, সুভাষ মন্ডল, নীশিত মজুমদার, পলাশ রায়, নিরঞ্জন সরদার, অলোক ঘোষ, অশোক কুমার গোলদার, শেখ শহিদুল ইসলাম, রাম টিকাদার। বক্তারা বলেন, মিষ্টি পানি ধরে রাখার আঁধার ডিহিবুড়া খাল কোন ভাবেই আমরা লবণ পানি তুলতে দেব না। জীবন দিয়ে হলেও প্রতিহত করব। আমাদের এলাকায় নেই কোন শিল্প কারখানা, নেই কোন আয়ের উৎস। আমাদের এই খালের পানি দিয়ে ধান, তরমুজ ও তিল চাষ করে জীবন-জীবিকা নির্বাহ করি। বক্তারা আরো বলেন, কিছু কুচক্রী হানাদারদের হাত থেকে ইউনিয়নবাসীকে বাঁচাতে সকলকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তুলব।

পাইকগাছায় ছিনতাইকালে দু’যুবক আটক

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় প্রকাশ্য দিবালোকে ছিনতাইকালে জনতা দু’যুবককে হাতে-নাতে ধরে পুলিশে সোপর্দ করেছে। আটককৃত যুবকরা বাতিখালী গ্রামের সঞ্জিব বিশ্বাসের পুত্র অভিজিত বিশ্বাস ও সোলাদানা ইউপির পশ্চিম দীঘা গ্রামের হরেন্দ্রনাথ মন্ডলের পুত্র দেবাশীষ মন্ডল। ভুক্তভোগী ও পুলিশ সূত্রে জানা যায়, পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিনিয়র স্টাফ নার্স জয়ন্তী রায় নিজ দায়িত্ব পালন করে দুপুর ২টার পর ভ্যানযোগে বাড়িতে যাচ্ছিল। পাইকগাছা পৌর মেয়রের বাড়ির সন্নিকটে পৌছালে উক্ত দু’যুবক ভ্যানের নিকটে যেয়ে জয়ন্তীর গলা থেকে চেন ছিনিয়ে পালানোর জন্য চেষ্টা করে। স্থানীয় জনতা তাদেরকে ধাওয়া করলে হাসপাতাল সংলগ্ন রাস্তায় এসে জনগণ উক্ত দু’যুবককে ধরে ফেলে থানায় সংবাদ দিলে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ছিনতাইকৃত মালামাল দু’যুবককে আটক করে থানায় আনে। এ ব্যাপারে থানায় মামলার প্রস্তুতি চলছিল। ওসি এজাজ শফী জানান, দুপুরের পর ছিনতাইয়ের ঘটনা শুনতে পেয়ে সাথে সাথে পুলিশ অভিযান চালিয়ে উক্ত দু’যুবককে আটক থানায় আনে। তারা থানা হেফাজতে রয়েছে।

মোংলার আরাজীমাকড়ঢোন মাঠে ৮ দলীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় দর্শকদের করোনা বিধি নিষেধ মানতে দেখা যায়নি, ঝুঁকির শংকা

মোংলা (বাগেহরাট) প্রতিনিধি

মোংলায় ৮ দলীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকেলে শহরতলীর আরাজী মাকড়ঢোন মাঠে অনুষ্ঠিত ফাইনাল খেলায় অংশ গ্রহণ করে মোংলা যুব ফোরাম ও নারকেলতলা যুব সংঘ। খেলার প্রথম ও দ্বিতীয়ভাগে গোল ড্র হওয়ায় পরে অনুষ্ঠিত হয় টাইব্রেকার। টাইব্রেকারে নারকেলতলা যুব সংঘ মোংলা যুব ফোরামকে ৫ গোল দিলে বিপরীতে মোংলা যুব ফোরাম ৪ গোল দিতে সক্ষম হয়। এতে এক গোলে চ্যাম্পিয়ান হন নারকেলতলা যুব সংঘ। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে চ্যাম্পিয়ান দলের হাতে পুরস্কার তুলে উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার। এ সময় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও মোংলা ক্রীড়া পরিষদের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক দর্শক উপস্থিত ছিলেন।

এদিকে খেলা উপভোগের জন্য দুপুরের পর থেকে বিভিন্নস্থান থেকে বিপুলসংখ্যক লোকজন এসে জড়ো হতে থাকে মাঠের চারপাশে। মাঠ ঘিরে প্রচুর দর্শককে দেখা গেছে করোনা বিধি নিষেধ না মেনে গা ঘেষে দাঁড়িয়ে বসে খেলা উপভোগ করতে। সামাজিক দূরত্ব তো ছিলই না, এমনি মুখে দেখা যায়নি মাস্ক পর্যন্ত। এতো মানুষের মধ্যে প্রশাসনের কেউকেই দেখা যায়নি সামাজিক দূরত্ব বজায় রাখার মত দায়িত্ব পালন করতে। স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, খেলা দেখতে বিভিন্ন জায়গা থেকে লোকজন এসেছে। কার শরীরে কি আছে, কে জানে। যারা আসছে তারা করোনা নিয়ে আসছে, নাকি মাঠ থেকে ফেরার পথে করোনা নিয়ে বাড়ী যাচ্ছে তা বুঝার উপায় কি। এতে তো অবশ্যই করোনার ঝুঁকি রয়েছে।

খেলার মাঠে দর্শকদের মাঝে সামাজিক দূরত্ব বজায় না থাকার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার বলেন, আমি খেলার শেষ মুহূর্তে গিয়ে পুরস্কার বিতরণ করেছি। তার দাবী তখন মাঠে খুব বেশি লোকজন ছিলনা।

হরিণ শিকারি গোপাল পাল কারাগারে

মোংলা প্রতিনিধি

হরিণের মাংসসহ এক শিকারিকে আটক করেছে পুলিশ। তার নাম গোপাল পাল (৪০)। বন আইনে মামলা দায়েরের পর রবিবার (২০ সেপ্টেম্বর) সকালে তাকে বাগেরহাট জেল হাজতে পাঠানো হয়েছে। গোপাল পাল পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার সুকলাল পালের ছেলে বলে জানা গেছে। শনিবার (১৯ সেপ্টেম্বর) উপজেলার সোনাইল তলা খেয়াঘাট এলাকা হতে তাকে আটক করা হয়। মোংলা থানার সেকেন্ড অফিসার জাহাঙ্গীর আলম এ তথ্য জানান। তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে দুই কেজি ৪’শ গ্রাম হরিণের মাংসসহ গোপাল পালকে আটক করা হয়। আজ সকালে ১৯২৭ সালের বন আইনে (সংরক্ষিত সুন্দরবনে প্রবেশ করে ফাঁদ পেতে হরিণ শিকার) মামলা দায়ের পর তাকে বাগেরহাট জেল হাজতে পাঠানো হয়েছে। মামলার বাদী মোংলা থানার সেকেন্ড অফিসার জাহাঙ্গীর আলম।

আনুুলিয়ায় গৃহবধুর আত্মহত্যা নিয়ে গুঞ্জন লাশের ময়না তদন্ত

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়নে এক সন্তানের জননীর বিষপানে আত্মহত্যা নিয়ে গুঞ্জন শোনাযাচ্ছে। আসলে তিনি আত্মহত্যা করেছেন, না পিটিয়ে মুখে বিষ ঢেলে দেওয়া হয়েছে, না অত্যাচার সইতে না পেরে বিষপান করেছে এনিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। পুলিশ মৃতদেহ ময়না তদন্ত করেছে। মৃত ছাবিনার পিত্রালয় ও স্থানীয় সূত্রে জানাগেছে, আনুলিয়া ইউনিয়নের মির্জাপুর গ্রামের সালাম সানার পুত্র ইমরান সানার সাথে বড়দল ইউনিয়নের বাইনতলা গ্রামের কামাল সরদারের কন্যা ছাবিনার (২৫) বিয়ে হয় ৬ বছর আগে। বিয়ের পর থেকে যৌতুক দাবীসহ নানা অজুহাতে ছাবিনার উপর তার স্বামী ও শ^শুর-শ^াশুড়ি অত্যাচার করতো। এনিয়ে একাধিকবার শালিস বিচার হয়েছে। কিন্তু অত্যাচার বন্দ হয়নি। গত ১৬ সেপ্টেম্বর এরই ধরাবাহিকতায় ছাবিনার উপর অত্যাচার চালান হয়। এতে সে মান-অভিমান ও অত্যাচারে অতিষ্ঠ হয়ে ৬ মাসের ফুটফুটে পুত্র-বুকের ধনের মায়া ত্যাগ করে ১৭ সেপ্টেম্বর দুপুরে বিষপান করে অথবা অত্যাচারের এক পর্যায়ে তার মুখে বিষ ঢেলে দেওয়া হয়। এরপর স্থানীয় গ্রাম ডাক্তার কৃষ্ণ মন্ডলকে এনে চিকিৎসা করান হয়। অবস্থার উন্নতি না হওয়ায় বিকাল ৫ টার দিকে এম্বুলেন্সযোগে তাকে সাতক্ষীরার একটি কিনিকে নিয়ে চিকিৎসা করান হয়। সংশ্লিষ্টরা জানান, কিনিক কর্তৃপক্ষ ১৯ সেপ্টেম্বর সকাল ১০ টার দিকে রোগিকে হাসপাতালে রিফার করেন। কিন্তু তাকে হাসপাতালে নেওয়া হয়নি। ফলে কিনিকেই সন্ধ্যায় তার মৃত্যু হয়। সেই থেকে তার স্বামী, শ^শুর-শ^াশুড়ি গা ঢাকা দেয়। এদিন রাতেই পুলিশকে না জানিয়ে মৃতদেহ মীর্জাপুর আনা হয়। ২০ সেপ্টেম্বর আশাশুনি থানায় খবর দিলে পুলিশ মীর্জাপুর গিয়ে সুরোতহাল রিপোর্ট শেষে লাশ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরন করেন। এদিন বিকালে পুলিশ মীর্জাপুর গেলেও স্বামী, শ^শুর কাউকে পাননি। পরিবারের লোকজন পালিয়ে থাকায় থানা থেকে ছাবিনার পিত্রালয়ের লোকজন লাশ গ্রহন করেন।

বুধহাটা মাছ বাজার সমিতির বর্ধিত সভা অনুষ্ঠিত

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার বুধহাটা মাছ বাজার সমিতির বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে বুধহাটা মৎস্য আড়তে এ সভা অনুষ্ঠিত হয়। মৎস্য আড়ৎ সমিতির সভাপতি মোঃ মনজুরুল ইসলাম মহিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহির উদ্দিনের সঞ্চালনায় সভায়  প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সহকারি অধ্যাপক মাহবুবুল হক ডাবলু। বিশেষ অতিথি ছিলেন, বুধহাটা ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সাবেক ইউনিয়ন যুবলীগ সভাপতি নুরুজ্জামান জুলু, সমাজ সেবক শেখ আছাফুর রহমান (অবঃ সেনাসদস্য), ইউনিয়ন শ্রমিকলীগ সভাপতি  হাতেম আলী সরদার, আওয়ামীলীগ নেতা আবু সাইদ, বুধহাটা ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক শামছুজ্জামান রাজুসহ মাছ বাজার সমিতির সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আশাশুনিতে করোনা নিয়ে মতবিনিময় সভা

আশাশুনি প্রতিনিধি

আশাশুনিতে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে করোনা বিষয় নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০.৪৫ হতে ১২.১৫ পর্যন্ত এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ৪৮ নং চাম্পাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১০ জন শিক্ষক এবং  আশাশুনি উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের ৩য়, ৪র্থ এবং ৫ম শ্রেণির ৯ জন শিক্ষার্থীর সমন্বয়ে করোনাকালীন “আমরা কি করেছি, এখন আমরা কি করছি এবং সামনের দিনগুলোতে আমাদের  কি করা উচিত” ইত্যাদি বিষয়ে মতবিনিময় করা হয়। অংশ গ্রহনকারী শিক্ষার্থীরা টিভিতে নিয়মিত সংসদ পাঠ দেখে এবং বাড়িতে লেখাপড়া করে, নিয়মিত শিক্ষকবৃন্দ তাদের খোঁজ-খবর রাখেন। এমন তথ্য বের হয়ে আসে। অংশগ্রহণকারী শিক্ষার্থী আরিফা খাতুন ৫ম শ্রেণির ছাত্রী, আতাহার সিরাজ ৩য় শ্রেণি, রাকিব হোসেন ৩য়, চঞ্চল মন্ডল -৫ম, কনক বিশ্বাস ৪র্থ, জান্নাতুল নাইমা ৫ম, রাকিব হোসেন ৫ম, রবিউল ইসলাম ৫ম, মরিয়ম ৪র্থ শ্রেণির শিক্ষার্থী। সভায় শিক্ষকবৃন্দ, ইউআরসি ইন্সট্রক্টর ইমান উদ্দিন প্রমুখ অংশ নেন।

আশাশুনিতে স্থানীয় প্রতিনিধিরে সাথে মতবিনিময়

আশাশুনি প্রতিনিধি

আশাশুনিতে সুশীলনের ক্ষমতায়ন প্রজেক্টের উদ্যোগে স্থানীয় প্রতিনিধিরে সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসানের সভাপতিত্বে সভায় সিনিঃ উপজেলা মৎস্য কর্মকর্তা সৈকত মল্লিক, সমাজ সেবা অফিসার রফিকুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম আজিজুল হক, প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান, প্রজেক্ট জেলা সমন্বয়কারী টিপু সুলতান, সহকারী জেলা সমন্বয়কারী দেবরঞ্জন বিশ^াস, জেলা কৃষি পণ্য উৎপাদক এসোসিয়েশানের সেক্রেটারী সাইফুল ইসলাম, উপজেলা কৃষি পণ্য উৎপাদক এসোসিয়েশানের সভাপতি রুহুল কুদ্দুছ প্রমুখ আলোচনা রাখেন। সভায় বিগত ৩ মাসের কার্যক্রম পর্যালোচনা এবং আগামী ৩ মাসের কর্ম পরিকল্পনা গ্রহন করা হয়।

বুধহাটায় স্বেচ্ছাসেবকলীগের মতবিনিময় সভা

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি এস এম সাহেব আলী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ সাংগঠনিক সম্পাদক মাহাববুর রহমান সাকি। সভায় ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কাদাকাটির রাজমিস্ত্রীদের পাওনা নিয়ে তদন্ত অনুষ্ঠিত

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার কাদাকাটি ইউনিয়নের রাজমিস্ত্রীদের কাজের পাওনা টাকা না দেওয়ার প্রতিকার প্রার্থনা করে দায়েরকৃত অভিযোগের তদন্ত অনুষ্ঠিত হয়েছে। রাজমিস্ত্রী মোতাহার হোসেনের নেতৃত্বে একদল শ্রমিক ও মিস্ত্রী কাদাকাটি আরার মাধ্যমিক বিদ্যালয়ের ভবন নির্মান কাজ করেন। কাজ শেষে তাদের পাওনা দাড়ায় এক লক্ষ সাড়ে চৌদ্দ হাজার টাকা। দীর্ঘদিন ধরে পওনা টাকা আদায়ের জন্য তারা স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও প্রধান শিক্ষকের কাছে বারবার ধর্ণা দিলেও টাকা দেওয়া হয়নি। বাধ্য হয়ে ইমরাত নির্মান শ্রমিক ইউনিয়নের সহযোগিতায় উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করা হলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য দায়িত্ব অর্পন করা হয়। একাডেমীক সুপার ভাইসার হাসানুজ্জামান বৃহস্পতিবার তার কার্যালয়ে উভয় পক্ষকে নিয়ে তদন্ত পরিচালনা করেন। তদন্তকালে প্রধান শিক্ষক ও সভাপতি টাকা পাওনার কথা স্বীকার করেন। এ তথ্যও বেরিয়ে আসে যে, স্কুলের ফান্ডে ২ লক্ষাধিক টাকা রয়েছে। কিন্তু সভাপতি সাহেব পুরাতন সভাপতির আমলে করা কাজের পাওনা তিনি দেবন কেন? এমন বক্তব্য উত্থাপন করেন। তার বক্তব্যে সচেতন মহলসহ স্কুল সংশ্লিষ্টরা হতবাক হয়েছেন। শ্রমিক মজুরীর টাকা পাবে স্কুলের কাছে, স্কুলে টাকাও আছে, অথচ তাদেরকে বঞ্চিত করা হচ্ছে। এতে শ্রমিকরা যেমন মজুরী না পেয়ে দিনের পর দিন অসহায় হয়ে পড়ছেন, তেমনি সভাপতির শ্রমিকের পাওনা না দিয়ে টাকা গচ্ছিত করার প্রবনতা ব্যাপক সমালোচিত হচ্ছে। এব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহনের জন্য সংশ্লিষ্ট ভুক্তভোগিরা উপজেলা নির্বাহী অফিসারের কাছে জোর দাবি জানিয়েছেন।

দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার মানবতার সেবায়  রক্তদান

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম মানবতার সেবায় গুরুতর অসুস্থ এক গৃহবধুকে রক্তদান করে এলাকাবাসীর মধ্যে ব্যাপক আলোচনায় এসেছেন । গত ১৫ সেপ্টেম্বর  দিঘলিয়া গ্রামের গৃহবধু পপি খাতুন এর শারিরিক অসুস্থতার জন্য জরুরী এ পজিটিভ রক্তের প্রয়োজন। যেটা দিঘলিয়া উন্নয়ন ফোরামের ফেসবুক গ্রুপ থেকে  সামাজিক মাধ্যমে পোষ্ট দেওয়া হয় ।  বিষয়টি নজরে আসে দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুল ইসলামের । এর পর তিনি নিজেই রক্ত দিতে আগ্রহ প্রকাশ করেন এবং কুয়েট রোডস্থ নিউ লাইফ প্যাথলজী এন্ড কনসালটেশন সেন্টারে গত ১৮ সেপ্টেম্বর শুক্রবার রাতে গুরুতর অসুস্থ গৃহবধু পপি খাতুনকে  রক্তদান প্রদান করেন । এ সময় উপস্থিত ছিলেন দিঘলিয়া উন্নয়ন ফোরামের সভাপতি আল – আমিন শেখ, সাধারণ সম্পাদক শাকিল মোড়ল, পরিচ্ছন্নদিঘলিয়ার সদস্য সচিব সাজ্জাদ হোসেন সহ দিঘলিয়া উন্নয়ন ফোরামের সদস্যবৃন্দ । দিঘলিয়া উন্নয়ন ফোরামের সভাপতি আল – আমিন শেখ বলেন এমন একজন মানবতাবাদি উপজেলা নির্বাহী কর্মকর্তা কে পেয়ে দিঘলিয়াবাসি সত্যিই ভাগ্যবান। একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা শত ব্যাস্ততার মধ্যেও মানব সেবায় রক্তদান করেছেন । তিনি আরো বলেন বিশ্ববিদ্যালয়ে পড়াকালিন সময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বেচ্ছাসেবি সংগঠন বাধন এর সক্রিয় সদস্য ছিলেন। ইতিপুর্বে ১৫ বার মানবসেবায় রক্তদান করেছেন । উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম দিঘলিয়া উপজেলার সামাজিক সংগঠন দিঘলিয়া উন্নয়ন ফোরাম, আলোর মিছিল , পরিচ্ছন দিঘলিয়া, ব্রম্ম্যগাতি ব্লাড লাইন সহ সকল সামাজিক সংগঠন কে অসহায় মানুষের পাশে দাড়ানোর জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জানান। উল্লেখ্য করোনা কালিন সময়ে সামাজিক সংগঠন দিঘলিয়া উন্নয়ন ফোরাম ৯৮ ব্যাগ রক্তের ব্যাবস্থা করে অসহায় মানুষের জন্য ।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে খুলনা বিআরটিএ সার্কেলের বিশেষ সেবা সপ্তাহের উদ্বোধন

 ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বাদামতলাস্থ বিআরটিএ সার্কেল ২০ সেপ্টেম্বর রবিবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে বিশেষ সেবা সপ্তাহের উদ্বোধন করেন বিআরটিএ’ খুলনা বিভাগীয় উপ-পরিচালক মোঃ মহসিন। অনুৃষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এডিসি জেনারেল জিয়াউর রহমান। উদ্বোধন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিআরটিএ’র সহকারী পরিচালক মোঃ আবুল বাশার। বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালী এবং  লিফলেট বিতরণ করা হয়। র‌্যালী পুর্বক উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন মোটরযান পরিদর্শক মোঃ সাইফুল ইসলাম। উপস্থিত ছিলেন মোটরযান পরিদর্শক মোঃ সাইফুল্লাহ বাহার, মনোয়ার হোসেন, মোঃ মমিনুল ইসলাম, মোঃ আলামিন।

বিআরটিএ’র সার্ভিস পোর্র্টালের মাধ্যমে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদানসহ অনলাইনে এ সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদান। বিআরটিএ’র সার্ভিস পোর্টালের মাধ্যমে মোটরসাইকেল রেজিস্ট্রেশন প্রদান এবং মোবাইলের ম্যাসেজ(এসএমএস) এর মাধ্যমে ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের বায়োমেট্রেক প্রদানের এ্যাপয়েন্টমেন্ট গ্রহন। রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রিন্টিং এবং স্টাটাস জানা সহ বিভিন্ন ডিজিটাল সেবা এখন থেকে পাওয়া যাবে। মুজিব জন্মশত বার্ষিকী উপলক্ষে খুলনা বিআরটিএ’র বিশেষ সেবা সপ্তাহ চলবে আগামী ২৪ সেন্টেম্বর পর্যন্ত।

যোগিপোল ইউনিয়নের মসজিদের খতিব ও ইমামদের সাথে জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান লিংকনের মতবিনিময়

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

যোগিপোল ইউনিয়নের সকল মসজিদের ইমাম ও খতিবদের সাথে খুলনা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ সাজ্জাদুর রহমান লিংকনের মতবিনিময়। ১৯ সেপ্টেম্বর শনিবার রাত সাড়ে ৮টায় বাদামতলার গফ্ফারের মোড়ে মতবিনিময় সভার সভাপতিত্ব করেন মুফতি হাফিজুর রহমান ফারুকী। বক্তৃতা করেন ফুলবাড়ীগেট বায়তুল আমান জামে মসজিদের খতিব ও ইমাম মুফতি হুমাউন কবির বাচ্চু, ফুলবাড়ীগেট বাজার মসজিদের খতিব ও ইমাম মুফতি  হাফিজুর রহমান হাফিজী,  মুফতি মানছুর রহমান, মাওঃ অলিউল্লাহ। মতবিনিময় সভায় যোগিপোল ইউনিয়নের বিভিন্ন মসজিদের খতিব ও ইমামসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা শেষে আগামী বছরের ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ সাজ্জাদুর রহমান লিংকনের সফলতার জন্য বিশেষ দোয়া করা হয়।

ফকিরহাট শিরিনহক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাট শিরিনহক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচী পালন করা হয়েছে। শনিবার বেলা ১১টায় বিদ্যালয় চত্ত্বরেবিভিন্ন জাতের গাছের চারা রোপনকালে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ শাহাজাহান আলী, সহকারি শিক্ষক রেনুকা বালা দেবনাথ সহ শিক্ষার্থীগন।

কয়রায় ইসলামিক রিলিফের প্রজেক্ট পেইজ আউট বিষয়ে সভা

কয়রা প্রতিনিধি

কয়রা সদর ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা ও ইসলামিক রিলিফ বাংলাদেশের প্রজেক্ট পেইজ আউট বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। গতকাল রবিবার বেলা ১১ টায় সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ইউপি চেয়ারম্যান মোহাঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্রধান শিক্ষক এস এম খায়রুল আল, সাংবাদিক সরদার হারুন অর-রশিদ, রিয়াছাদ আলী, ইসলামিক রিলিফের প্রজক্টে অফিসার মোঃ তৈয়েবুর রহমান, ইউপি সদস্য আলহাজ্ব আঃ গফফার, এস এম শফিকুল ইসলাম, সরদার লুৎফর রহমান,আঞ্জুমানারা,ললিতা বর্মন,সেতারা পারভীন, ইসলামিক রিলিফের ভবসিন্ধু মন্ডল, রাজু আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য শিক্ষক দিপক কুমার মিস্ত্রী, সাইফুল ইসলাম, সরোজ রায়, কৃঞ্জ সরদার,বাসন্তী মুন্ডা প্রমুখ। সভা শেষে ইসলামিক রিলিফের গঠনকৃত সেল,হেল্প গ্রুপকে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির নিকট হস্তান্তর করা হয়। সভায় ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরায় মুজিব শতবর্ষ উপলক্ষে বিআরটিএ’ এর বিশেষ সেবা সপ্তাহের উদ্বোধন

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সাতক্ষীরায় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর পক্ষ থেকে সেবা গ্রহিতাদের ডিজিটালাইজেশন আওতায় এনে শতভাগ অনলাইন সুবিধা প্রদানের লক্ষ্যে সপ্তাব্যাপী বিশেষ সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। রবিবার সকালে সাতক্ষীরা কালেক্টরেট চত্বরে উক্ত বিশেষ সেবা সপ্তাহের উদ্বোধন করেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ তানজিল্লুর রহমান।

এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইন্দ্রজিৎ সাহা, সাতক্ষীরা বিআরটিএ এর সহকারী পরিচালক এএসএম ওয়াজেদ হোসেন, মোটরযান পরিদর্শক নাসিরুল আরেফিন, অফিস সহকারি সাইফুল ইসলাম, সীল মেকানিক শেখ আমিনুর হোসেন প্রমুখ।

এ উপলক্ষে পেশাদার গাড়ি চালকদের ফ্রী স্বাস্থ্য এবং চক্ষু পরিক্ষার মাধ্যমে সনদ ও চশমা প্রদান করা হয়। এ সময় জানানো হয়, আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে এই সেবা সপ্তাহ।

তালায় ১০ টাকা কেজি দরে চাল বিক্রির উদ্বোধন

ইলিয়াস হোসেন, তালা

তালায় খাদ্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত হত দরিদ্রদের জন্য সল্প মুল্যে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। রোববার (২০ সেপ্টেম্বর ) সকালে তালা সদরে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসের আয়োজনে সল্প মুল্যে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আবু হেনা মোস্তফা কামাল, ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম, ইউপি সদস্য মীর শাসছুদ্দোহা আকবর কল্লোল প্রমূখ।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্র জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি কার্যক্রম শুরু করা হয়েছে। তালা উপজেলায় ১৪ হাজার ৮৬৬টি কার্ডধারী গরিব অসহায় দুস্থ পরিবারের মাঝে ৩৭টি পয়েন্টে ডিলারের মাধ্যমে এই চাল বিক্রি করা হচ্ছে।

তালায় শালতা রিভার বেসিন কমিটির সভা অনুষ্ঠিত

তালা প্রতিনিধি

রবিবার (২০ সেপ্টেম্বর) সকালে তালা মুক্তিযোদ্ধা আঃ সালাম গণ-গ্রন্থাগারে শালতা রিভার বেসিন কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শালতা রিভার বেসিন কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান সরদার ইমান আলী। সভায় বক্তব্য রাখেন শালতা রিভার বেসিন কমিটির নেতা অধ্যাপক রেজাউল করিম, তালা উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, শালতা রিভার বেসিন কমিটির সদস্য শিবপদ মল্লিক, জি এম শহিদুল্লাহ, প্রীতিশ মন্ডল, বন্দনা বিশ^াস, অসীম সরকার, এবাদুল গাজী, মোঃ আফজাল হোসেন, সাংবাদিক গাজী জাহিদুর রহমান ও উত্তরণের মোঃ আলামিন মোড়ল প্রমুখ।   উক্ত সভায় শালতা নদী খনন পর্যালোচনা, চলতি বছরের জলাবদ্ধতা এবং পানি কমিটির পরিকল্পনা ও করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

তালায় ১০ টাকা কেজি দরে চাল বিক্রির উদ্বোধন

তালা প্রতিনিধি

তালায় খাদ্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত হত দরিদ্রদের জন্য সল্প মুল্যে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। রোববার (২০ সেপ্টেম্বর ) সকালে তালা সদরে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসের আয়োজনে সল্প মুল্যে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আবু হেনা মোস্তফা কামাল, ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম, ইউপি সদস্য মীর শাসছুদ্দোহা আকবর কল্লোল প্রমূখ।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্র জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি কার্যক্রম শুরু করা হয়েছে। তালা উপজেলায় ১৪ হাজার ৮৬৬টি কার্ডধারী গরিব অসহায় দুস্থ পরিবারের মাঝে ৩৭টি পয়েন্টে ডিলারের মাধ্যমে এই চাল বিক্রি করা হচ্ছে।

তালায় শালতা রিভার বেসিন কমিটির সভা অনুষ্ঠিত

তালা প্রতিনিধি

রবিবার (২০ সেপ্টেম্বর) সকালে তালা মুক্তিযোদ্ধা আঃ সালাম গণ-গ্রন্থাগারে শালতা রিভার বেসিন কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শালতা রিভার বেসিন কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান সরদার ইমান আলী। সভায় বক্তব্য রাখেন শালতা রিভার বেসিন কমিটির নেতা অধ্যাপক রেজাউল করিম, তালা উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, শালতা রিভার বেসিন কমিটির সদস্য শিবপদ মল্লিক, জি এম শহিদুল্লাহ, প্রীতিশ মন্ডল, বন্দনা বিশ^াস, অসীম সরকার, এবাদুল গাজী, মোঃ আফজাল হোসেন, সাংবাদিক গাজী জাহিদুর রহমান ও উত্তরণের মোঃ আলামিন মোড়ল প্রমুখ।   উক্ত সভায় শালতা নদী খনন পর্যালোচনা, চলতি বছরের জলাবদ্ধতা এবং পানি কমিটির পরিকল্পনা ও করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

দেবহাটায় ড্রাগন চাষে লাভবান হচ্ছেন চাষীরা, দরকার সহযোগীতার    

কে.এম রেজাউল করিম, দেবহাটা

দেবহাটায় ড্রাগন ফল চাষে লাভবান হচ্ছেন এই অঞ্চলের চাষীরা। অধিক সম্ভাবনাময় এই ফল চাষে ঝুকছেন চাষীরা। উচ্চ ফলনশীল ও ঔষধী গুন সম্পন্ন এই ড্রাগন ফল ফলনের বিষয়ে অনেকে না বোঝার কারনে যদি সরকারী পৃষ্টপোষকতায় এই ফল চাষে চাষীদেরকে উদ্বুদ্ধ করা হয় তাহলে আরো বেশী ফলনের সাথে সাথে চাষীরা অধিক মুনাফা অর্জন করতে পারবেন। উপজেলার একাধিক চাষীদের বরাত দিয়ে জানা গেছে, সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলায় চাষ উপযোগী মাটি ও লাভজনক হওয়ায় ড্রাগন চাষে আগ্রহী হয়ে উঠছে অনেক চাষী। উচ্চ ফলনশীল, ঔষধী পুষ্টিগুন সম্পন্ন ফল হিসেবে ড্রাগন ফল চাষ দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। দেবহাটায় ড্রাগন চাষকারী কৃষকরা অর্থনৈতিকভাবে ব্যাপক লাভবান হচ্ছেন বলে জানা যায়। মাঝ পারুলিয়া গ্রামের মৃত জবেদ আলীর মোল্লার পুত্র ড্রাগন চাষী মহর আলী মোল্লা (৩৮)। তিনি তার চাষ করা ড্রাগন বাগান থেকে ফল বিক্রি করে অধিক লাভবান হচ্ছেন বলে তিনি জানান। তিনি তার ১০ কাটা জমির উপর ড্রাগন ফলের চাষ করেছেন । তিনি স্থানীয় কৃষক আবু সাঈদের কাছ থেকে পরামর্শ নিয়ে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলা থেকে ড্রাগন ফলের চারা সংগ্রহ করেন। দেবহাটা উপজেলার টাউনশ্রীপুরের অপর এক কৃষক সৈয়দ আকবর আলী বলেন, ড্রাগন ফলের বিষয়ে তেমন ধারনা না থাকায় প্রথমে ধান, পাট, শরিষার চাষ করেছেন। তারপরে পোকা-মাকড় রোগ বালাইয়ের কারনে এসব ফসল চাষ নিয়ে বিপাকে পড়েন। পরে দেবহাটা উপজেলা কৃষি বিভাগের একজন মাঠ কর্মীর পরামর্শ অনুযায়ী কুমিল্লা অঞ্চালের ভালুকা থেকে ড্রাগন ফলের চারা সংগ্রহ করেন এবং ১ বিঘা জমিতে ড্রাগন বাগান করেন। তারই ধারাবাহিকতায় ২০১৭ সাল হইতে একশত টাকা মুল্যে শতাধিক ড্রাগন চারা এবং সিমিন্টের পিলিয়ার দিয়ে বাগান তৈরী করেন এবং গাছগুলির শাখা প্রসারিত হওয়ার জন্য মটর সাইকেলের পুরাতন টায়ার দিয়ে বেষ্টনি তৈরী করেন। চাষীরা আরো বলেন এ গাছে ফল আসতে ১৮ থেকে ১৯ মাস সময় লাগে। সন্ধ্যা রাতে এ গাছে সাদা রঙের ফুল ফোটে, আবার ভোর রাতে ফুলগুলি নেতিয়ে যায়। মে মাসে ফুল ফোটে এবং জুন মাসে ফল পাকতে শুরু করে। একবার ফল ধরলে একাধারে ৬-৭ বছর ফল দেয়। প্রতি কেজি ফলের মুল্য ৩শত থেকে ৪শত টাকায় ব্যবসায়ীরা বাগান থেকে নিয়ে যান। চাষীরা বলেন, ড্রাগন ফল বিদেশী ফল, চায়না, মালয়েশিয়া ও শ্রীলঙ্কায় এ ফল ব্যাপকভাবে চাষ হয়। আমাদের দেশে ড্রাগন চাষ ব্যাপক জনপ্রিয় না হলেও এলাকার চাষীরা লাভজনক হওয়ায় ড্রাগন চাষের দিকে ঝুকে পড়েছে। যদি কৃষকদের কৃষি অফিস থেকে বীচ, চাষ পদ্ধতি ও প্রশিক্ষনসহ আর্থিক সহযোগীতা করা হয় তাহলে এলাকার কৃষকরা ড্রাগন চাষের প্রতি আরো বেশি বেশি ঝুঁকে পড়বেন এমনটায় প্রত্যাশা এলাকার কৃষকদের। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শরীফ মোহাম্মদ তিতুমীর ড্রাগন ফল একটি সম্ভাবনাময় শিল্প উল্লেখ করে বলেন, তিনি ড্রাগন ফল চাষ সম্পর্কে শুনেছেন তবে সরকারীভাবে এ বিষয়ে কোন নির্দেশনা না থাকলে কয়েকদিনের মধ্যে ড্রাগন ফল বিষয়ে চাষীদের নিয়ে  মতবিনিময় বা প্রশিক্ষন প্রদানের ব্যবস্থা গ্রহন করবেন।

দেবহাটায় ওয়ার্ল্ড ভিশনের আয়োজনে ইনহেল্ডার প্রকল্পের সমাপনী

দেবহাটা প্রতিনিধি

দেবহাটায় ওয়ার্ল্ড ভিশনের আয়োজনে ইনহেল্ডার প্রকল্পের সমাপনী অনুষ্ঠান রবিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আশাশুনি এপির আয়োজনে ৩ বছরব্যাপী চলমান ইনহেল্ডার প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন। প্রধান অতিথি ছিলেন দেবহাটা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জি.এম স্পর্শ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশনের পারুলিয়া এপির ম্যানেজার ফুলি সরকার। ওয়ার্ল্ড ভিশনের কর্মকর্তা পল হাজরার উপস্থাপনায় মাল্টি প্রজেক্টরের মাধ্যমে প্রকল্পের কাজ বিষয়ে সকলকে অবহিত করেন ইনহেল্ডার প্রকল্পের প্রকল্প ম্যানেজার রফিকুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা শওকত ওসমান, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধীর কুমার গাইন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা রাকিব হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন জাহান, দেবহাটা প্রেসকাবের সাধারন সম্পাদক আর.কে.বাপ্পা, ওয়ার্ল্ড ভিশনের উপকারভোগী মিসেস নাজমা আক্তার ও মোবারক আলী। বক্তারা ওয়ার্ল্ড ভিশনের এই কার্য্যক্রম চলমান রাখার আহবান জানান।

শৈলকুপায় জমি আছে ঘর নেই প্রকল্পের গৃহ নির্মাণে নিম্ন মানের সামগ্রী ব্যবহারের অভিযোগ, দেওয়াল ধ্বসে আহত- ১

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের শৈলকুপায় “যার জমি আছে ঘর নেই তার জমিতে গৃহ নির্মাণ” উপ-খাতের আওতায় গৃহহীনদের বাসগৃহ নির্মানের বিরুদ্ধে নানা অনিয়ম দূর্নীতির অভিযোগ উঠেছে। প্রকল্পের সভপতি উপজেলা নির্বাহী অফিসার নিজস্ব অফিস সহায়ক মিন্টুর নেতৃত্বে দায়সারাভাবে প্রকল্পের কাজ চালাচ্ছে। গতকাল হাবিবপুর গ্রামে নির্মানাধীন একটি ঘর নির্মানের সময় দুদিন আগে সম্পন্ন হওয়া একটি দেয়াল ধ্বসে রাজন নামের এক নির্মান শ্রমিক আহত হয়। হঠাৎ পাকা স্থাপনা ভেঙ্গে পড়ায় বাড়ির অন্যান্য সদস্যদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনা ধামাচাপা দিতে ইউএনও’র অফিস সহায়ক মিন্টু বিভিন্ন মহল ও গণমাধ্যম কর্মীদের ম্যানেজ করতে বেপরোয়া হয়ে উঠেছে। সরেজমিন ও অফিস সূত্রে জানা যায়, ২০১৯-২০ চলতি অর্থ বছরে আশ্রায়ন-২ প্রকল্পের অধীনে ৪৪ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে ৩৭ টি ঘর নির্মাণ কাজ শুরু হয়েছে। প্রকল্পটির প্রথম থেকেই নি¤œমানের নির্মাণ সামগ্রি ব্যবহারের বিরুদ্ধে অভিযোগ ওঠে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল্লাহ হেল আল মাসুম প্রকল্পের সদস্য সচিব হিসাবে জানান, তার অফিসে এ সংক্রান্তে কোন তালিকা নেই, সম্পূর্ণ উপজেলা নির্বাহী কর্মকর্তা এককভাবে দেখভাল করছেন এমনকি কোন গ্রামের কোথায় ঘর হচ্ছে সে বিষয়ে তার কাছে কোন তথ্য দেয়নি নির্বাহী কর্মকর্তা। এ বিষয়ে তথ্য প্রদানে তিনি অপারগতা প্রকাশ করেছেন। হাবিবপুর গ্রামের নির্মাধীন ঘর ধ্বসে পড়ার বিষয়ে পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর শফিকুর রহমান বলেন, নামকাওয়াস্তে দায়সারাভাবে নির্মাণ কাজ সম্পন্ন হচ্ছে। গরীবের ঘরে ইউএনও’র থাবা’র মত ব্যক্তিগত প্রভাব খাঁটিয়ে অর্থলোপাট করছে, বিষয়টি বিভিন্ন এলাকায় সরেজমিনে খোঁজ নিলেই সত্যতা মিলবে। হাবিবুর গ্রামের আরব আলী জানান, পাকা ঘরের নিচে সিসি ঢালাইবিহীন  নরম মাটি থেকে ইট গাঁথা শুরু করায় ভবিষ্যতে এসব ঘর ফেটে চৌচির হওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে খুবই নি¤œমানের ইট বালি ও স্বল্প পরিমান সিমেন্ট ব্যবহার করায় ঘরগুলি ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। ঘরে উপরের ছাউনীতে হালকা কাঁচা মেহগনি কাঠের ফ্রেম ও রেলিং বাঁধুনিতে রডের পরিবর্তে দেওয়া হচ্ছে জিআই তার ফলে ঝড়বৃষ্টিতে উড়ে যাওয়ার সম্ভাবনা ব্যাপক। মনোহরপুর, নাকোল, দিগনগর, কাঁচেরকোলসহ বিভিন্ন এলাকায় হতদরিদ্রদের জন্য নির্মিত এসব ঘর খুবই দিনদিন ঝুকিপূর্ণ হয়ে উঠেছে। অনেক ঘরে ফাটল দেখা দিয়েছে, কিছু ঘরের পলেস্তরা খসে পড়ছে। তথ্য অনুসন্ধানে জানা যায়, গরীবের এসব ঘর পেতে একটি দালাল সিন্ডিকেট কাজ করেছে। অনেক এলাকায় ২০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ঘুষ দিয়ে পাকা ঘরের তালিকায় নাম লেখাতে হয়েছে। তবে মধ্যস্বত্ত্বভোগী এই সিন্ডিকের বিরুদ্ধে ঘর হারানোর ভয়ে ক্যামেরার সামনে কেউ কথা বলতে চায়না। নাম প্রকাশ না করার শর্তে এ প্রকল্পে কর্মরত একাধিক নির্মাণ শ্রমিক জানান, মাত্র বিশ বস্তা সিমেন্ট দিয়ে প্রতিটি ঘর সম্পন্ন করার আদেশ রয়েছে। এছাড়া পাকা ঘরের নিচে সিসি ঢালাই না দিলে এসব ঘর অচিরেই ভেঙে পড়ার সম্ভবনা আছে। সংশ্লিষ্ট বিষয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান জাহিদুন্নবী কালু জানান, নির্বাহী কর্মকর্তা বেপরোয়া প্রভাবশালী তাই তিনি একক নেতৃত্বে সরকারী টাকা টাকা লোপাটের ধান্দায় ব্যক্তিগত অফিস সহকারি দিয়ে নি¤œমানের কাজ করাচ্ছেন। এ ব্যাপারে উপজেলা অফিসে কোন সমন্বয় কিংবা কোন জনপ্রতিনিধিদের নিয়ে মিটিং করেছেন বলে তার জানা নেই। উপজেলা চেয়ারম্যান  মোঃ মোশাররফ হোসেন জানান, ইউএনও এ প্রকল্পের সভাপতি এবং পিআইও সদস্য সচিব হলেও যতটুকু জানা গেছে, অফিস সহকারি মিন্টুর দিয়ে ইউএনও’র তত্ত্বাবধানে নি¤œমানের নির্মান সামগ্রি দিয়ে কাজ চলছে বলে জানা গেছে। তিনি বলেন, সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করতে গরীব মানুষের মাথা গোজার জন্য গৃহীত উদ্যোগ ভেস্তে যেতে পারে। এ প্রকল্প থেকে অর্থনৈতিক অনিয়ম দূর্নীতির বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষ আরো ভাল বলতে পারবেন বলে তিনি মন্তব্য করেন। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, নির্মাণ শ্রমিকদের অব্যবস্থাপনার কারনে হাবিবপুর গ্রামে এ দূর্ঘটনা ঘটেছে। পাকা ঘরগুলি সরকারি বিধিমোতাবেক করা হচ্ছে। এক্ষেত্রে নিন্মমানের ইট, সিমেন্ট, বালি ব্যবহারের বিষয়টি এড়িয়ে বলেন ঘরগুলি হস্তান্তরের পূর্ব পর্যন্ত কোথায় ভেঙ্গে পড়লে পুন:রায় মেরামত করে দেয়া হবে। ভুক্তভোগীদের বিভিন্ন অভিযোগ সঠিক নয় বলেও তিনি মন্তব্য করেন।

শরণখোলায় এসিড পানে নারীর আত্মহত্যা

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

বাগেরহাটের শরণখোলায় অনিতা কর্মকার (২২) নামের এক নারী এসিড পানে আত্মহত্যা করেছে। গত শুক্রবার দুপুরে উপজেলার রাজাপুর বাজারে ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় খুলনার সোনাডাঙ্গা থানায় একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে। পরিবার সুত্রে জানা যায়, গত শুক্রবার সকালে অনিতা কর্মকার স্বামীর বাড়ী থেকে পিত্রালয় যাওয়ার বায়না ধরলে স্বামী কালাচাঁদ কর্মকার এতে বাধা দেয়। এ ঘটনায় উভয়ের মধ্যে বাকবিতন্ডার এক পর্যায় কালাচাঁদ কর্মকারের স্বার্ণের দোকানে থাকা সালফিউরিক এসিড পান করে। এ ঘটনায় তাৎক্ষণিক শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। ঐদিন রাত ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় অনিতার মৃত্যু হয়। এ ঘটনায় সোনাডাঙ্গা থানা পুলিশ একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে।  গত শনিবার (১৯ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে উপজেলার পশ্চিম রাজাপুর শ্মশান ঘাটে তাকে দাহ করা হয়।

দাকোপে পিওনের বিরুদ্ধে বয়স্কভাতা আত্মসাতের অভিযোগ

দাকোপ (খুলনা) সংবাদদাতা

খুলনার দাকোপে সমাজসেবা অফিসের পিওন সুভাষ রায়ের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম দূর্নীতি ও বয়স্ক ভাতার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এঘটনার প্রতিকার চেয়ে ভূক্তভোগীর ছেলে সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খুলনাসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন। এদিকে এলাকার কতিপয় ব্যক্তি ভাতার টাকা আত্মসাতের ঘটনা ধামাচাপা দিতে দৌড়ঝাঁপ শুরু করেছেন।

লিখিত অভিযোগে জানা গেছে, পিওন সুভাষ দীর্ঘদিন যাবৎ নিজ এলাকায় কর্মরত থাকার সুবাদে বিভিন্ন অনিয়ম দূর্নীতিতে জড়িয়ে পড়েছেন। তিনি পানখালী ইউনিয়নের এক নম্বর নিজ ওয়ার্ডের মৃত শিশুবর রায়ের ছেলে ঠাকুর দাস রায়ের নামে গোপনে একটি বয়স্ক ভাতার বই সৃষ্টি করেন। যার বই নম্বর ৪৬০৩। চালনা বাজার সোনালী ব্যাংকের হিসাব নম্বর ২০১০১৫৪৭৬। উক্ত হিসাবটি খোলার পর সুভাষ ঠাকুর দাসের অজান্তে ২০১৭ সালের জুলাই মাস হতে ২০১৯ সনের জুন পর্যন্ত মাসকি ৫০০ টাকা হারে ব্যাংক থেকে মোট ১২ হাজার সরকারী টাকা উত্তোলন করে আত্মসাত করেছেন।

এবিষয় পিওন সুভাষ রায়ের কাছে জানতে চাইলে তিনি বলেন ঠাকুর দাসের কাছে তিনি টাকা পাতেন বিধায় তার সম্মতিতে বয়স্ক ভাতার বই করে টাকা তুলে নিতেন। ঠাকুর দাসকে বার বার টাকা তুলে দিতে বলার পরও সে তাকে টাকা তুলে নিতে বলতেন বলে জানান।  

এ প্রসঙ্গে ভূক্তভোগীর ছেলে শ্রীকৃষ্ণ রায় জানান, তার বাবা এবং তাদের সকলের অজান্তে সুভাষ বয়স্ক ভাতার বই করে গোপনে ভাতার টাকা তুলে আত্মসাত করেছে। এখন ঘটনাটি ফাঁস হওয়ার পরে উল্টে তাদের কাছে টাকা পাবে বলে দোষ চাপিয়ে ভাতার টাকা আত্মসাতের ঘটনা ধামাচাপা দিতে চায়। যে কারণে তিনি সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খুলনা, মহাপরিচালক বরাবরসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন। এছাড়া ঘটনাটি ধাপাচামা দিতে সুভাষের পক্ষে এলাকার কথিত কতিপয় ব্যক্তি কোমর বেঁধে মাঠে নেমেছেন এবং সুভাষকে সাথে নিয়ে বিভিন্ন দপ্তরে দৌড়ঝাঁপও শুরু করেছেন বলে জানান।

স্থানাীয় ইউপি সদস্য জ্যোতি শংকর রায় বলেন, চলতি বছর ঠাকুর দাসের নাম বয়স্ক ভাতার অপেক্ষামান তালিকায় অন্তরভূক্ত করেন। তখন পিওন সুভাষ মেম্বরকে গিয়ে বলেন ঠাকুর দাসের বইটি অফিসে বলে তিনি করে দিবেন। পরবর্তীতে অনলাইন রেজিষ্ট্রেশনের জন্য তালিকা এলাকায় আসলে ঠাকুর দাসের নাম ওই তালিকায় থাকায় বিষয়টি ফাঁস হয়। পরে সুভাষ নিজের মোবাইল নম্বর দিয়ে এবং সুশান্ত হালদারের নাম ব্যবহার করে বইটি হারিয়ে গেছে বলে গত ১ জুলাই থানায় ২০ নম্বর জিডি করে। পরবর্তীতে একটি নতুন বই ইস্যু করে ঠাকুর দাসকে দেয়। 

উপজেলা নির্বাহী অফিসার আবদুল ওয়াদুদ বলেন, তার উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে। তাদের সাথে পরামর্শ করে সুভাষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান জানান, বিষয়টি মিমাংসার জন্যে তিনি উভয় পক্ষকে নিয়ে এক শালিস বৈঠকে বসেন। কিন্তু শালিসের সিদ্ধান্ত সুভাষ মানে না বিধায় সমাধান হয়নি।

এ ব্যাপারে খুলনা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খান মোতাহার হোসেন বলেন, সুভাষের বিরুদ্ধে তিনি একটি লিখিত অভিযোগ পেয়েছেন এবং একজন অফিসারকে তিনি বিষযটি তদন্তের দায়িত্ব দিয়েছেন। তদন্ত প্রতিবেদন পেলে তিনি সুভাষের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন বলে জানান।

মোড়েলগঞ্জে ফল বাগান করে ভাগ্য বদল হয়েছে মফিজুল ইসলামের

আরিফুল ইসলাম আরিফ,মোড়েলগঞ্জ

বাগেরহাটের মোড়েলগঞ্জে দৈবজ্ঞহাটী ইউনিয়নের নূরুল্লাপুর গ্রামের সফল চাষি মফিজুল ইসলাম হাওলাদার। সরকারি চাকুরি না করেও পেয়ারা ও পেঁপে চাষ করে স্বপ্ন পূরনে ভাগ্য বদল হয়ে সাচ্ছান্তে জীবন যাপন করেছেন পরিবার পরিজন নিয়ে। বছরে উর্পাযন করছেন ৩ লাখ টাকা।

সরেজমিন ঘুরে জানাগেছে, উপজেলার নুরুল্লাপুর গ্রামের সফল চাষি মফিজুল ইসলাম হাওলাদার(৫০)। ২২ কাটার জমির ওপর একপাশে মৎস্যচাষ এর মধ্যে ৭ কাটা জমির ওপর চাষ করছেন থাই পেয়ারা রেড-লেডি প্রজাতির পেঁপে, লাউ শসাসহ বিভিন্ন সবজি। প্রতি বছরে এ বাগান থেকে আয় হচ্ছে ৩ লাখ টাকা। স্বপ্ন পূরন হওয়া একজন সফল চাষি নিজেকে দাবি করে মফিজুল ইসলাম বলেন, নিজ জন্মস্থানে দৈবজ্ঞহাটী হাইস্কুল থেকে এসএসসি পাশ, এইচএসসি সেলিমাবাদ কলেজ ও মোড়েলগঞ্জ এসএম কলেজ থেকে ডিগ্রী পাশ শেষে সরকারি চাকুরিতে কখনও আবেদন করেননি তিনি। তার পরেও নিজ উদ্যোগে সবজি বাগান করে সাচ্ছান্তে জীবন যাপন করছেন।

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো সোনার বাংলা গড়ার। সাধারণ মানুষের মুখে হাঁসি ফুটানো। তিনি নিজেকে সে দলের একজন আদর্শের কর্মী হিসেবে ১৯৯৬ সালে সেলিমাদ ডিগ্রী কলেজের ছাত্রলীগের ভিপি ছিলেন। ১৯৯২-১৯৯৩ সালে ইউনিয়ন ছাত্রলীগের দায়িত্ব পালন করেন। বর্তমানে দৈবজ্ঞহাটী ইউনিয়ন আওয়ামী লীগের একজন সক্রিয় সদস্য। নিজের অর্থায়নে তৈরি করেছেন জোবেদা বেগম আল হেরা কিন্ডার গার্ডেন। পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত থেকে দায়িত্ব পালন করেছেন।

৫ সদস্য পরিবারে রয়েছে ২ মেয়ে ১ ছেলে এদের লেখা-পড়ার খরচ মিটিয়ে বাগান পরিচর্যায় ৩জন কর্মচারির পরিবার-পরিজনের রুটি রুজি এ বাগানের ওপর নির্ভর। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নিজ বাড়ির আঙ্গিনার কোন জমিতেই ফাঁকা থাকবে না। করতে হবে চাষা বাদ। কৃষি বিপ্লবের মাধ্যমেই দেশের উন্নয়ন সম্ভব। মফিজুল ইসলাম হাওলাদার একজন সফল চাষি হিসেবে যুব সমাজের প্রতি এ ধরনের বাগান করতে আহ্বান জানান।

যশোরের তরফ নওয়াপাড়ায় ইভটিজিংয়ের ঘটনায় হামলা মারপিট ছুরিকাঘাত ও লুটপাট গ্রেফতার-২

যশোর অফিস

সন্ধ্যারাতে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় চিহ্নিত সন্ত্রাসীরা সদর উপজেলার তরফ নওয়াপাড়াস্থ গ্রামের এক বাড়িতে হামলা চালিয়ে মারপিট ছুরিকাঘাত ও শ্লীলতাহানী ঘটিয়ে স্বর্ণের চেইন ছিনিয়ে নিয়েছে। এ ঘটনায় কোতয়ালি মডেল থানায় মামলা দায়ের করা হলে পুলিশ বাপ্পি নামে এক সন্ত্রাসীকে গ্রেফতার করেছে। সে তরফ নওয়াপাড়া গ্রামের নাড়– গোপালের ছেলে। দায়ের করা মামলায় আসামীরা হচ্ছে,সদর উপজেলার তরফ নওয়াপাড়া গ্রামের আবুল হোসেনের ছেলে মুন্না,আব্দুর রাজ্জাকের ছেলে পাপ্পু, নজরুল ইসলামের ছেলে বিশাল, নারু গোপালের ছেলে বাপ্পি,সুলতানপুর গ্রামের মনু মিয়ার ছেলে দীপু ওরফে ডেঞ্জার দীপুসহ অজ্ঞাতনামা ৫/৭জন।

সদর উপজেলার তরফ নওয়াপাড়া গ্রামের মৃত মোশারফ হোসেনের ছেলে লিয়াকত হোসেন উল্লেখিত আসামীদের নাম উল্লেখ করে শনিবার দিবাগত গভীর রাতে দায়েরকৃত মামলায় বলেছেন,তার ভাই আকরাম হোসেন (৫০) এর বাড়িতে শনিবার ১৯ সেপ্টেম্বর সন্ধ্যা  ৭টায় আকরাম হোসেনের ভাইরাভাই পালবাড়ী পুরাতন খয়েরতলা মাসুদ রানার ছেলে লিটন,তপু, বিয়ান জানু,ভাইরাভাইয়েরর ছেলে লিটনের স্ত্রী পূর্ণিমা বেড়াতে আসে। বেড়ানোর শেষে বাড়ি যাওয়ার উদ্দেশ্যে রওয়ানা করে। তারা তরফ নওয়াপাড়া গ্রামের বিপ্লবের বাড়ির সামনে পৌছালে উল্লেখিত আসামীসহ তাদের সহযোগী অজ্ঞাতনামা আসামীরা লিটনের স্ত্রী পূর্ণিমাকে দেখে ইভটিজিং করে। ইভটিজিং করার কারণে আসামীদের সাথে লিটন,তপু,জানু ও পূর্ণিমার কথা কাটাকাটি হয়। সেখানে গোলযোগ দেখে স্থানীয় লোকজন মিমাংসা করে তাদেরকে পূনরায় আকরাম হোসেনের বাড়িতে ফিরিয়ে দেয়। পরে ওই দিন দিবাগত রাত সোয়া ৯ টার পর উল্লেখিত আসামীসহ তাদের  অজ্ঞাতনামা সহযোগী আসামীরা হাতে লাঠি সোটা ও অস্ত্র শস্ত্র নিয়ে আকরাম হোসেনের বাড়িতে হামলা চালায়। হামলায় লিটন,তপু,জানু,পূর্ণিমা,আকরাম হোসেন, ভাইপো সাগর,আকরাম হোসেনের স্ত্রী আছমা ও বাড়ির ভাড়াটিয়া আমিনুরদের উপর আক্রমন চালায়। আসামীদের কার্যকলাপের প্রতিবাদ করলে মুন্না ধারালো চাকু দিয়ে আমিনুর রহমানকে আঘাত করে। দীপু ওরফে ডেঞ্জার দীপু লিটনের পিঠে ছুরিকাঘাত করে। পাপ্পু সাগরের শরীরে ছুরিকাঘাত করে। বিশাল আকরাম হোসেনকে চাকু দিয়ে আঘাত করে। বাপ্পি তপু ও  পূর্ণিমাকে বাঁশের লাঠি দিয়ে মাথায় আঘাত করে। দিপু পূর্ণিমার গলায় থাকা ১ ভরি ওজনের স্বর্ণের চেইন ছিনিয়ে নেয়। মুন্না জানু, আছমা ও পূর্ণিমার কাপড় চোপড় ধরে টানা হেচড়া করে শ্লীলতাহানী ঘটায়। হামলায় চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এসে সন্ত্রাসীদের হাত থেকে উদ্ধার করে। আহতদের যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। উক্ত ঘটনায় স্থানীয় লোকজন সদর উপজেলার তরফ নওয়াপাড়া (সুমনের  দোকানের মোড়) মৃত খন্দকার মফিজউদ্দিন ওরফে জাহাঙ্গীরের ছেলে খন্দকার আলীমকে রোববার সকালে আটক করে পুলিশে সোপর্দ করে। অপরদিকে, রোববার দুপুরে উক্ত ঘটনায় তালবাড়িয়া পুলিশ ক্যাম্পের সদস্যরা এজাহার নামীয় আসামী বাপ্পিকে গ্রেফতার করে।

যশোরে ইজিবাইক চুরির অভিযোগে আটক রাজুর বিরুদ্ধে আরেকটি মামলা

যশোর অফিস

চেতনা নাশক ঔষধ মিশিয়ে সু-কৌশলে সেবন করাইয়ে অজ্ঞান করে ইজিবাইক চুরি নিয়ে যাওয়ার ঘটনায় গ্রেফতারকৃত আলী রেজা ওরফে রাজু (৪০) এর বিরুদ্ধে কোতয়ালি মডেল থানায় আরো একটি মামলা দায়ের করা হয়েছে। মামলাটি করেছেন, যশোরের অভয়নগর উপজেলার উত্তর দেয়াপাড়া গ্রামের রফিক গাজীর ছেলে ফয়েজ গাজী(২২)। আলী রেজা ওরফে রাজু যশোরের ঝিকরগাছা উপজেলার লক্ষীপুর গ্রামের বর্তমানে যশোর শহরের ধর্মতলা তিন রাস্তার মোড়ের রফিজ উদ্দিন মোল্যার ছেলে। গত ১৮ সেপ্টেম্বর যশোর কোতয়ালি মডেল থানায় একজন ইজিবাইক চোর আটকের খবওে ফয়েজ গাজীসহ পরিবারের লোকজন থানায় এসে আটককৃত আলী রেজা ওরফে রাজুকে সনাক্ত করে। ফয়েজ গাজী তার দায়েরকৃত মামলায় বলেছেন,গত ১৫ সেপ্টেম্বর বিকেল ৩ টা বেজে ৫৫ মিনিটে সময় তিনি তার ১লাাখ ৭০ হাজার টাকা মূল্যের ইজিবাইক নিয়ে বসুন্দিয়া এলাকায় গাড়ী চালানোর সময় উক্ত আলী রেজা ওরফে রাজু ইজিবাইক ভাড়া করে ইজিবাইকে ওঠে। উক্ত আলী রেজা ওরফে রাজুকে নিয়ে ফয়েজ গাজী রওয়ানা কওে বসুন্দিয়া মোড় পার হয়ে ফাঁকা জায়গায় পৌছালে বিকেল ৪ টায় আলী রেজা ওরফে রাজু ইজিবাইক চালক ফয়েজ গাজীকে পানীয় দ্রব্যের সাথে চেতনা নাশক ঔষধ মিশিয়ে সু- কৌশলে সেবন করায়। সেবন করার কিছুদূর যাওয়ার পর ইজিবাইক চালক অজ্ঞান হয়ে পড়ে। পরে ফয়েজ গাজীকে জঙ্গলবাঁধাল স্কুলে ফেলে রেখে ইজিবাইক নিয়ে পালিয়ে যায়। ফয়েজ গাজীর বাড়ির লোকজন খবর পেয়ে তাকে উদ্ধার করে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরবর্তীতে উক্ত ইজিবাইকসহ আসামীর সন্ধানকালে জানতে পারে যশোর কোতয়ালি মডেল থানায় ইজিবাইক চুরি করতে এক চোর ধরা পড়ে। কোতয়ালি মডেল থানায় আসামীকে দেখতে এসে সনাক্ত করে।

যশোরে গাঁজা উদ্ধার নারীসহ গ্রেফতার-২

যশোর অফিস

চাঁচড়া ফাঁড়ি ও কোতয়ালি মডেল থানা পুলিশ আলাদা অভিযান চালিয়ে ১ কেজি ১শ’ ১০ গ্রাম গাঁজা উদ্ধার করেছে। এসময় এক নারীসহ দু’জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হচ্ছে, বেনাপোল পোর্ট থানার অর্ন্তগত  ছোট আঁচড়া পশ্চিম পাড়ার মৃত খলিল ঢালীর স্ত্রী মোছাঃ হালিমা বেগম ও যশোর সদর উপজেলার তরফ নওয়াপাড়া গ্রামের মোমিন।

কোতয়ালি মডেল থানা পুলিশ সূত্রে জানাগেছে,রোববার ২০ সেপ্টেম্বর বিকেলে যশোর শহরের তরফ নওয়াপাড়া গ্রামে অভিযান চালিয়ে মোমিনকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ৪শ’ গ্রাম ওজনের গাঁজা উদ্ধার করে। মোমিন পুলিশকে জানায়,তরফ নওয়াপাড়া গ্রামের নারু গোপালের ছেলে বাপ্পি তাকে গাঁজা রাখতে দেয়। অপরদিকে, চাঁচড়া ফাঁড়ি পুলিশ শনিবার দুপুরে যশোর চাঁচড়া চেকপোষ্ট পাবলিক টয়লেট এর সামনে থেকে মোছাঃ হালিমা বেগম নামে এক নারীকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ৭শ’ ১০ ওজনের গাঁজা উদ্ধার করে। এ ঘটনায় আলাদা দু’টি মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে।

যশোরে দ্ইু নারীসহ তিনজনের অস্বাভাবিক মৃত্যু

যশোর অফিস

রোববার যশোর কোতয়ালি মডেল থানা এলাকায় দুই গৃহবধূসহ তিন জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এর মধ্যে একজন পানিতে ডুবে,একজন হোচট খেয়ে মাথায় আঘাত লেগে ও অপরজন বিদ্যুৎ স্পৃষ্ট হয়েছে। এরা হচ্ছে,যশোর শহরের বকচর এলাকার মৃত শহীদের ছেলে রশিদ (৪৫), নতুন খয়েরতলা পালবাড়ী মোড়ের মোকলেছুর রহমানের স্ত্রী তহমিনা  আক্তার ঊষা (৪০) ও বসুুন্দিয়া গ্রামের সুবোলের স্ত্রী পপি রানী (৩০)। এ ঘটনায় কোতয়ালি মডেল থানায় আলাদা তিনটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।

কোতয়ালি মডেল থানার এসআই আজাহারুল ইসলাম জানান,রোববার ২০ সেপ্টেম্বর দুপুরে যশোর শহরের বকচর চৌধুরী পাড়া পুকুরে গোসল করতে গিয়ে  রশিদ পানিতে ডুবে মারা যায়। ১৯ সেপ্টেম্বর শনিবার রাত সাড়ে ১০ টায় গৃহবধূ তহমিনা আক্তার ঊষা নিজ বাড়িতে এশার নামাজ আদায় করার উদ্দেশ্যে ওজু করে বের হওয়ার সময় গোসল খানায় হোচট থেকে পড়ে মাথায় আঘাত পায়। তাকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে কিছুক্ষণ পর মারা যায়। এছাড়া, শনিবার ১৯ সেপ্টেম্বর রাত ১১ টায় নিজ বাড়িতে কাজড় নাড়তে গিয়ে বিদ্যুতের তারে  স্পৃষ্ট হয়ে মারা যায়।

ঝিনাইদহে  যুবলীগ নেতা রাজু আহমেদ এর পিতার ইন্তেকাল, বিভিন্ন মহলের শোক

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ জেলা যুবলীগের যুগ্ম-আহবায়ক রাজু আহমেদ এর পিতা মনোয়ার হোসেন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। হার্টের রোগে তিনি ভুগছিলেন। অবশেষে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যু কালে স্ত্রী, পুত্র-কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। ঝিনাইদহের শৈলকুপা উপজেলার দুধসর গ্রামে রোববার বেলা ১১টায় মরহুমের জানাজা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মনোয়ার হোসেনের মৃত্যুতে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও শোক জানিয়েছেন ঝিনাইদহের রাজনীতিবিদ, সংবাদিক, সুশীলসমাজ ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

পূর্বাঞ্চল সাংবাদিকের সুস্থতা কামনা

স্টাফ রিপোর্টার মোড়েলগঞ্জ

বাগেরহাট জেলার চিতলমারী উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক, চিতলমারী উপজেলা প্রেসকাবের সাবেক সাধারণ সম্পাদক, দৈনিক যুগান্তর ও দৈনিক পূর্বাঞ্চল পত্রিকার চিতলমারী উপজেলা প্রতিনিধি, প্রতিথযশা সাংবাদিক মোঃ শফিকুল ইসলাম সাফা গত কয়েকদিন ধরে অসুস্থ হয়ে নিজ বাড়িতে চিকিৎসাধীন আছেন। এদিকে  মোড়েলগঞ্জ প্রেসকাবের পক্ষ থেকে তার আশু সুস্থতা কামনা করছি।

খুমেক হাসাপাতালের ডাঃ সত্যজিৎ’র পিতা পরোলোকে

ফুলতলা প্রতিনিধি

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডাঃ সত্যজিৎ মন্ডলের পিতা বিনয় কৃষ্ণ মন্ডল (৭৫) বার্ধক্য জনিত কারণে ফুলতলার পঠিয়াবান্দাস্থ নিজ বাড়িতে শনিবার রাত পৌনে ১১টায় পরোলোক গমন করেন। রোববার দুপুরে ফুলতলার ক্যাশখোলা মহাশশ্মানে শেষ কৃত্য সম্পন্ন হয়েছে। মৃত্যুকালে তিনি ৪পুত্র, ২ কন্যাসহ বহু আত্মীয় স্বজন রেখে যান। এ সময় অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন প্রেসকাব ফুলতলা সভাপতি তাপস কুমার বিশ্বাস, হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদ সভাপতি প্রভাষক গৌতম কুন্ডু, প্রধান শিক্ষক প্রেমচাঁদ দাস, সহকারী প্রধান শিক্ষক সুশান্ত বিশ্বাস, দুর্গেশ হালদার, প্রভাষক রাজীব হালদার, আওয়ামীলীগ নেতা সরদার মনিরুল ইসলাম, সাবেক ইউপি সদস্য শাপলা সুলতানা লিলি, অনুপম বিশ্বাস, বুদ্ধদেব মন্ডল, শোভন বিশ্বাস, বিমল বিশ্বাস প্রমুখ।