সারা খুলনা অঞ্চলের খবর

29
Spread the love

ঘূর্ণিঝড়ে যতটা না ক্ষতি হয়েছে, বাঁধ ভেঙে তারচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণাঞ্চলের উপকূলীয় মানুষের

খবর বিজ্ঞপ্তি 

ঘূর্ণিঝড়ে যতটা না ক্ষতি হয়েছে, বাঁধ ভেঙে তারচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণাঞ্চলের উপকূলীয় মানুষের। একটি ঝড়ের রেশ কাটিয়ে উঠতে না উঠতে আঘাত হানে আরেকটি ঝড় বা জলোচ্ছ্বাস। এতে নষ্ট হয়ে যায় তিলে তিলে গড়া সম্পদ। ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে বাঁধ ভেঙে উপকূলের মানুষেরা জোয়ার-ভাটার মধ্যে বাস করছে। এজন্যই আবারও টেকসই বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন বৃহত্তর আমরা খুলনাবাসীর নেতৃবন্দরা।

গতকাল মঙ্গলবার সকাল ১১টায় নগরীর শেরে বাংলা রোডস্থ নিরালার মোড়ে বৃহত্তর আমরা খুলনাবাসীর উদ্যোগে মানববন্ধনে এ দাবি জানানো হয়।   সংগঠনের সভাপতি মোহাম্মদ আরিফ এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেপির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শরীফ শফিকুল হামিদ চন্দন, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শেখ আবুল হোসেন, পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক এ্যাডভোকেট কুদরত ই খুদা, কমিউনিস্ট পাটি খুলনা মহানগরের সাবেক সাধারণ সম্পাদক এস এম মিজানুর রহমান বাবু, গ্লোবাল খুলনার আহবায়ক শাহ মামুনুর রহমান তুহিন, খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মো. নাসির উদ্দিন, খুলনা ইঞ্জিনিয়ারিং ওয়াকসপ মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নাসির আহমেদ, বাংলাদেশ কিন্ডারগার্ডেন এ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মো. নুরুজ্জামান বাচ্চু, আলহাজ্ব ইমতিয়াজ আলি খোকন, কবি সৈয়দ আলি হাকিম, ডা. আব্দুস সালাম, এ্যাডভোকেট কাজী আমিনুল ইসলাম মিঠু, শেখ হেদায়েত হোসেন হেদু, মোহাম্মদ আলি, এম এ জলিল, শাকিল আহমেদ রাজা, ডা. সৈয়দ মোসাদ্দেক হোসেন বাবল, জামাল উদ্দি মোড়ল, সহ অনেকে।

সংগঠনের সাধারণ সম্পাদক এস এম মাহবুবুর রহমান খোকন ও  যুগ্ন-সাধারণ সম্পাদক মো. মনির হোসেন এর পরিচালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন এস এম মিজানুর রহমান, শেখ ওমর ফারুক, শেখ বাসিরুল ইসলাম, ছাত্রনেতা মো. আল আমিন তালুকদার প্রিন্স, মো. কামরুল ইসলাম ভুট্রো, মো. মাকসুদুল হক, ডা. আলি হাফিজ, কিশোর, খলিলুর রহমান, ফিরোজ, কাওসারী জাহান মঞ্জুু, মো. মীর কওসার মিজু, মো. ইমরান হোসেন, মো. সবুজুল ইসলাম, শেখ আব্দুল্লাহ হোসেন, মো. সাইফুল ইসলাম বিপ্লব, মো. আলাউদ্দিন, শেখ হায়দার আলি, স্বপন, নুরুল ইসলাম নুরু, খয়বত হোসেন, আল আমিন, আক্তার হোসেন, সজীব, ছাত্রনেতা আলাউদ্দিন, আজমল হোসেন, মো. শাহাবাজ প্রমুখ। পবিত্র কোরআন থেকে তালওয়াত করেন সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক মুন্সি আহমেদ হোসেন।

নগরীতে পুলিশের অভিযানে মাদকসহ গ্রেফতার ৪

স্টাফ রিপোর্টার

মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে ১ কেজি ৫২৫ গ্রাম গাঁজা ও ২০ পিস ইয়াবাসহ ৪ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। গত ২৪ ঘন্টায় গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার মাদক ব্যবসায়ীরা হলেন নগরীর ৪৫/১, গোবরচাকা ২নং ক্রস রোডের মৃত. আব্দুল গফুর এর ছেলে আব্দুল খালেক (৬০), খালিশপুর ১নং বিহারী ক্যাম্প পৌরসভা লাইননের রহমত আলীর ছেলে মো. সুলতান (৩০), দিঘলিয়া থানার সেনহাটি নতুনপাড়া বাহাউদ্দিন ঈদগাহ আলীয়া মাদ্রাসার সামনের বাসিন্দা জাহাঙ্গীর পাটোয়ারীর ছেলে শফিকুল ইসলাম পাটোয়ারী (৩৩) ও  সাতক্ষীর জেলা সদরের রামের ডাংগার মৃত. মোকছেদ সরদার এর ছেলে মোক্তার হোসেন সরদার (৪৮)। 

কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) কানাই লাল সরকার জানান, গত ২৪ ঘন্টায় নগরীর বিভিন্ন থানা এলাকায় মাদক বিরোধী অভিযান পরিচালনা করে মহানগর পুলিশ। এসময় ১ কেজি ৫২৫ গ্রাম গাঁজা ও ২০ পিস ইয়াবাসহ ৪ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় ৪টি মাদক মামলা রুজু করা হয়েছে। 

পাইকগাছায় জেলা ডিবির অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১

স্টাফ রিপোর্টার

খুলনা জেলার পাইকগাছা থানাধীন কালুয়া দক্ষিনপাড়ায় অভিযান চালিয়ে ৪০০ গ্রাম গাজা ও একটি মোবাইল ফোনসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। ৭সেপ্টেম্বর রাত সাড়ে ১০টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ী হলেন খুলনা জেলার কয়রা থানার হরিয়ানগর গ্রামের মৃত. নওশের আলী গাজীর ছেলে অহিদুল ইসলাম গাজী (৩৮)। 

জেলা গোয়েন্দা শাখা জানায়, ৭সেপ্টেম্বর রাত সাড়ে ১০টার দিকে খুলনা জেলার পাইকগাছা থানাধীন কালুয়া দক্ষিনপাড়ায় অভিযান করে অফিসার ইনচার্জ সেখ কনি মিয়া এর নেতৃত্বে পুলিশ পরিদর্শক গোপাল চন্দ্র রায়। এসময় 

দক্ষিন পাড়া জামে মসজিদের দক্ষিণ পার্শ্বে সত্যরঞ্জন মন্ডল এর বাড়ীর সামনে৪০০ গ্রাম গাজা ও একটি মোবাইল ফোনসহ অহিদুল ইসলাম গাজীকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে পাইকগাছা থানায় মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে। 

সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১

স্টাফ রিপোর্টার

সাতক্ষীরা জেলার সদর থানাধীন বেতলা গ্রামে অভিযান চালিয়ে ৭০০ গ্রাম গাঁজাসহ এক মাদক ব্যাবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। ৭ সেপ্টেম্বর রাতে

গোপন সংবাদের মাধ্যমে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ী হলেন সাতক্ষীরা জেলার সদরের বাবুলিয়া গ্রামের মাসুদ আলম সরদার এর ছেলে আলমগীর হোসেন সরদার (৩০)। 

র‌্যাব-৬ জানায়, ৭ সেপ্টেম্বর রাতে সাতক্ষীরা জেলার সদর থানাধীন বেতলা গ্রামে অভিযান পরিচালনা করে র‌্যাবের একাটি আভিযানিক দল। এসময়  এবিবি বিক্রস্ এর পাশে  সাইফুল ইসলাম এর বাড়ীর সামনে থেকে ৭০০ গ্রাম গাঁজাসহ আলমগীর সরদারকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে সাতক্ষীরা সদর থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে  মামলা দায়ের করা হয়েছে।

৯ সেপ্টেম্বর খালিশপুর শিল্পাঞ্চলে গণমিছিল সফল করুন: গণসংযোগকালে নাগরিক পরিষদ

খবর বিজ্ঞপ্তি

অবিলম্বে বন্ধ ২৫ রাষ্ট্রায়ত্ব পাটকল রাষ্ট্রীয় মালিকানায় চালু ও আধুনিকায়ন করা এবং অবসরপ্রাপ্তসহ সকল শ্রমিকদের বকেয়া সকল পাওনা এককালীন পরিশোধ করা এবং ১৪ দফা দাবীতে ৯ সেপ্টেম্বর বুধবার বিকেলে ৫টায় খালিশপুর শিল্পাঞ্চলে গণমিছিলের প্রচারণায় মঙ্গলবার গণসংযোগ ও পথসভা অনুষ্ঠিত হয়। বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত স্টার জুট মিল, খালিশপুর জুট মিল, চিত্রালী এলাকায় গণসংযোগে উপস্থিত ছিলেনÑনাগরিক পরিষদের সদস্য সচিব এস এ রশীদ, যুগ্ম আহ্বায়ক ও বাসদ নেতা জনার্দন দত্ত নাণ্টু, যুগ্ম আহ্বায়ক ও ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মোজাম্মেল হক, যুগ্ম আহ্বায়ক ও ইউসিএলবি নেতা আনিসুর রহমান মিঠু, যুগ্ম আহ্বায়ক ও সিপিবি নেতা এড. বাবুল হাওলাদার, গণসংহতি আন্দোলন নেতা মুনির চৌধুরী সোহেল, শ্রমিক নেতা নূরুল ইসলাম, আবুল হাসেম, জসিম গাজী, আব্দুর রাজ্জাক, গোবিন্দ বৈদ্য, নূর আলম, মোঃ কামাল, বাবুল হোসেন, শহীদুল ইসলাম, হাফিজুর রহমান, মোক্তার হোসেন, মোঃ শাহ আলম, মোঃ ইসমাইল, নাসিমা আক্তার, আব্দুল্লাহ ফয়সল, ছাত্র নেতা আল আমিন, আজিজুল হক আরমান প্রমুখ। গণসংযোগকালে নেতৃবৃন্দ বলেন, সরকার পাটকলের রাষ্ট্রীয় সম্পদ লুটপাটকারীদের হাতে এবং পাটপণ্যের বাজার ভারতের হাতে তুলে দেয়ার জন্য রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ ঘোষণা করেছে। এসব পাটকলের লোকসানের জন্য দায়ী বিজেএমসি ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের লুটপাট-দুর্নীতি এবং পরিচালনার ভুলনীতি, লুটপাটকারীদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা না নিয়ে এবং পাটকলের আধুনিকায়নের ব্যবস্থা না করে শ্রমিকদের কর্মচ্যূত করে অন্ধকার ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে। তাই আন্দোলন করে দাবি আদায় ছাড়া কোনো বিকল্প নেই। নেতৃবৃন্দ ৯ সেপ্টেম্বর বিকেল ৫টায় প্লাটিনাম জুট মিল থেকে নতুন রাস্তা মোড় পর্যন্ত গণমিছিল সফল করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

ঝিনাইদহে নবাগত অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আনোয়ার সাঈদের যোগদান

খাইরুল ইসলাম নিরব, ঝিনাইদহ

ঝিনাইদহ পুলিশ সুপারের কার্যালয়ে যোগদান করলেন বরিশাল জেলা থেকে আসা অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আনোয়ার সাঈদ। তিনি ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) হিসাবে সোমবার বিকেলে যোগদান করেন। এ সময় পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান (পিপিএম) তাকে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে মেধাবি এই শিক্ষার্থী ২৮ তম বিসিএসের মাধ্যমে সহকারি পুলিশ সুপার হিসাবে ২০১০ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন তিনি। তার বাড়ি যশোর জেলার ঝিকরগাছা উপজেলায়। ইতিপূর্বে তিনি পুলিশ হেডকোয়াটার্স, রাজশাহী মেট্রো পলিটন ও সাতক্ষীরা জেলায় সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। এরই মাঝে তিনি বাংলাদেশ পুলিশ বাহিনীর ভাবমুর্তি উজ্জল করে মিশন শেষে দেশে ফেরেন। পরে বরিশাল জেলার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন শেষে ঝিনাইদহে যোগদান করেন। এই ব্যাপারে মোঃ আনোয়ার সাঈদ সাংবাদিকদের বলেন, ঝিনাইদহের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান (পিপিএম) এর নির্দেশনা মোতাবেক এ জেলায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রন ও মানুষের সেবা প্রদানের জন্য কাজ করে যাব। কোন ধরনের অবৈধ কাজ, অস্ত্র, মাদক, নাশকতা, সন্ত্রাস, জঙ্গিবাদসহ সকল প্রকার অপরাধ মূলক কর্মকান্ড রুখতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

মহসেন জুট মিল শ্রমিকদের চুড়ান্ত পাওনা পরিশোধের দাবিতে সড়ক অবরোধ

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খুলনার শিরোমণি শিল্পাঞ্চলের ব্যক্তিমালিকানাধীন মহসেন জুট মিলের ছাটাইকৃত  শ্রমিকদের গ্রাচুইটি ,পিএফ সহ যাবতীয় পাওনাদি পরিশোধের দাবিতে ৮ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ১০টা থেকে পৌনে ১১টা পর্যন্ত পৌনে ১ ঘন্টা শিরোমণি খানাজাহান আলী থানা সড়ক অবরোধ করে । অবরোধ চলাকালে সিবিএ’র সাবেক সভাপতি মোঃ শহিদুল্লাহ খা’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ক্ষতিগ্রস্থ শ্রমিক পরিবারের সন্তান সাংবাদিক সাইফুল্লাহ তারেকের পরিচালনায় বক্তৃতা করেন সাবেক সিবিএ সাধারণ সম্পাদক খান গোলাম রসুল, বীর মুক্তিযোদ্ধা মাহাতাব উদ্দিন , ক্বারী আছহাফ উদ্দিন, ইন্জিল কাজী, কাগজী ইব্রাহীম,  আমির মুন্সি প্রমুখ। এসময় শ্রমিক নেতৃবৃন্দ বলেন, ত্রি পক্ষিয় সিদ্ধান্ত অনুযায়ি শ্রমিকের পাওনা ২৬ আগষ্ট পরিশোধের কথা থাকলেও মিল মালিক পরিশোধের ব্যাপারে কোন পদক্ষেপ না নিয়ে সিবিএ নেতাদের সাথে আতাত করে নতুন ষড়যন্ত্র শুরু করেছে । নেতৃবৃন্দ বলেন জেলা প্রশাসক , শ্রমপরিচালক এর মাধ্যমে ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবারের মধ্যে যদি শ্রমিকের চুড়ান্ত পাওনা পরিশোধের ব্যাপারে মিল মালিক কোন পদক্ষেপ গ্রহন না করে তাহলে আগামী ১১ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৪ টায় মহসেন জুট মিল শ্রমিক কলোনীতে শ্রমিক জনসভার মাধ্যমে লাগাতার রাজপথ, রেলপথ অবরোধসহ কঠিন কর্মসুচি ঘোষনা করা হবে বলে নেতৃবৃন্ত হুশিয়ারী উচ্চারণ করেন। কর্মসুচি চলাকালে আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম শ্রমিকদের দাবীর ব্যাপারে একাত্মতা প্রকাশ করে বলেন, শ্রমিকদের ন্যায্য পাওনা যেন অতিদ্রুত পেতে পারে সে ব্যাপারে খুলনা জেলা প্রশাসক, শ্রমপরিচালকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সু দৃষ্টি কামনা করেন।

শিরোমণি পুরাতন ট্রাক চেক পোষ্টের পাশ্বে মুদি দোকান চুরি

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খানজাহান আলী থানাধীন শিরোমণি পুরাতন ট্রাক চেক পোষ্টের পাশ্বে নজরুল ভ্যারাইটি ষ্টোর(মুদি দোকান)এর চালের টিন কেটে চুরি। ভ্যারাইটি ষ্টোরের মালিক নজরুল ইসলাম জানান প্রতিদিনের ন্যায় ৭ সেপ্টেম্বর রাত ১১টায় দোকান বন্ধ করে বাড়িতে চলে যায়। পরের দিন ৮ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ৭টায় তার দোকানের সার্টার খুলে দেখতে পায় দোকানের চালের টিন কাটা এবং সকল মালামাল ছড়ানো ছিটানো। এসময় ক্যাশে থাকা নগদ ৭ হাজার টাকা, সিগারেটের কার্টন সহ প্রায় ৫০ হাজান টাকার মালামাল চেরেরা চুরি করে নিয়ে গেছে। এঘটনায় নজরুল ইসলাম বাদী হয়ে খানজাহান আলী থানায় একটি চুরির অভিযোগ দায়ের করেন। এর পূর্বে ৬ সেপ্টেম্বর দিনে দুপুরে  পশ্চিম শিরোমণি বাইপাস সড়কের পাশ্বে কয়লা ব্যবসায়ী মামুন বিল্লাহ’র গ্রিল কেটে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার সহ প্রায় ৩ লক্ষ টাকার মালামাল চুরি হয়। এলাকাবাসী জানায় শিরোমণি পূর্বপাড়া, পশ্চিম পাড়া, দক্ষিণ পাড়া, বাইপাস সড়ক এলাকায় পুলিশি টহল না থাকায় প্রতিনিয়তই চুরি, ছিনতাই, ডাকাতি বৃদ্ধি পেয়েছে।

যশোরের শার্শায় মাদক সহ আটক ৪ আসামী হ্যান্ডকাপ পড়া অবস্থায় পুলিশের ভ্যান থেকে পালিয়েছে : ৬ ঘন্টা অভিযানে আটক

বেনাপোল প্রতিনিধি             

যশোরের শার্শার আমলা গ্রাম থেকে মাদক সহ আটক ৪ আসামী হ্যান্ডকাপ পড়া অবস্থায় পুলিশের ভ্যান থেকে পালিয়েছে মংগলবার সকালে। পরে ৬ ঘন্টা অভিযান চালিয়ে পুলিশ গোগার সেতাই গ্রাম থেকে হ্যান্ডকাপ সহ ৪ জনকেই আটক করেছে।

আটক আসামীরা হচেছ, আমলা গ্রামের ওয়াহেদ হোসেনের ছেলে মামুন হোসেন (২৫),রেজাউল ইসলামের ছেলে শামীম ইসলাম(২৭) মোস্তফার ছেলে শাহাবউদ্দিন (৩০) ও আয়নাল হোসেনের ছেলে বিল্লাল হোসেন (৩২)।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, শার্শা থানা পুলিশ আজ সকালের দিকে আমলা গ্রামে অভিযান চালিয়ে ১০০ বোতল ফেনসিডিল সহ ৪ জনকে আটক করে পুলিশ ভ্যানে ওঠায়। থানায় নেয়ার সময় ৪ জন আসামী হ্যান্ডকাপ সহ মাঝপথে পুলিশ ভ্যান থেকে লাফিয়ে পালিয়ে যায়। পরে পুলিশের বেশ কয়েকটি দল সীমান্তবর্তী  বিভিণœ স্থানে অভিযান চালিয়ে দুপুর ২ টার দিকে সেতাই গ্রাম থেকে তাদের

শার্শা থানার ওসি বদরুল আলম খান আসামী পলায়নের বিষয়টি নিশ্চিত করে জানান, আসামী আটকের জন্য বিভিন্ন স্থানে পুলিশী অভিযান জোরদার করা হয়েছে, ৬ ঘন্টা অভিযান শেষে দুপুরের দিকে পলাতক আসামীদের আটক করা হয়।

বিএনপির কেন্দ্রীয় নেতা সাহারুজ্জামান মোর্তুজার স্ত্রীর মৃত্যুতে মহানগর বিএনপির শোক

খবর বিজ্ঞপ্তি

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও খুলনা মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সাহারুজ্জামান মোর্তুজার স্ত্রী সোফিয়া জামান (৬০) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সোমবার আনুমানিক রাত ১২ টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে খুলনা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তিনি স্বামী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। বিএনপি নেতার স্ত্রীর মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন খুলনা মহানগর বিএনপি নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন শফিকুল আলম তুহিন, মনিরুল হাসান বাপ্পি, খান জুলফিকার আলী জুলু, আজিজুল হাসান দুলু, মাসুদ পারভেজ বাবু, ইলিয়াস মল্লিক, সাইফুর রহমান, মাহাবুব হাসান পিয়ারু, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, শামীম কবির, আল-জামাল ভূঁইয়া, হুমায়ুন কবির, একরামুল হক হেলাল, তৈয়েবুর রহমান, আজিজা খানম এলিজা, আঃ মান্নান, হেলাল আহমেদ সুমন, সেতারা ইসলাম, আতাউর রহমান রুনু, গোলাম মোস্তফা তুহিন, তারিকুল ইসলাম, হাফিজুর রহমান, বাবু উজ্জল কুমার সাহা, ইসমাইল হোসেন, নিঘাত সীমা, কাজী নেহিবুল হক নেহিম, মেহেদী মাসুদ সেন্টু, আব্দুল আজিজ সুমন, আজিজুল হক, জাকির ইকবাল বাপ্পি, আসাদুজ্জামান আসাদ, মোল্লা সোহরাব হোসেন, মাহমুদ হাসান বিপ্লব, যুবনেতা যোবের আলম তুয়াজ, স্বেচ্ছাসেবক দল নেতা শরিফুল ইসলাম টিপু, মুনতাসির আল মামুন, শাসুন্নাহার লিপি, ওযাহিফুর রহমান অর্ঘ্য, ওহিদুজ্জামান হক, মহিদুল ইসলাম, রিয়াজ সাহেদ, নুর ইসলাম বাচ্চু, সোহরাব হোসেন, মহিদুল হক টুকু, মিজানুর রহমান বাবু, মুজাহিদুল ইসলাম টনি, ইশতিয়াক আহমেদ ইশতি, তাজিম বিশ্বাস, সৈয়দ ইমরান, প্রমূখ।

আজকের নগরী

# খুলনা সদর ও সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগের বর্ধিত সভা আজ বুধবার বিকাল সাড়ে ৪টায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে।

# বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আজ বুধবার বিকাল তিন টায় কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে মহানগর ও জেলা মহিলা দলের সমাবেশ অনুষ্ঠিত হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে ওয়ার্কার্স পার্টি’র উদ্যোগে সার্জিক্যাল মাস্ক বিতরণ

খবর বিজ্ঞপ্তি

করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি খুলনাঞ্চলের উদ্যোগে সার্জিক্যাল মাস্ক বিতরণ কর্মসূচি আজ থেকে শুরু হয়। করোনা সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সামগ্রিক আচরণে জনগণ হতাশ ও ক্ষুব্ধ। নেতৃবৃন্দ বলেন, এ দুর্যোগ মুহূর্তে কোনোভাবেই স্বাস্থ্য ব্যবস্থার উপর জনগণ আস্থা রাখতে পারছে না। সে কারণে জনগণকেই স্বাস্থ্যবিধি মেনে চলার মধ্য দিয়ে করোনা সংক্রমণ প্রতিরোধে নিজেদের সুরক্ষার দায়িত্ব নিজেদেরই তুলে নিতে হবে। নিয়মিত হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরিধান করা স্বাস্থ্যবিধি অনুসরণে জনগণকে উদ্বুদ্ধ করার কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বেলা ১১:৩০টায় ওয়ার্কার্স পার্টির নেতৃবৃন্দ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে সহকারী পরিচালক ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ ও বেলা ১২:৩০টায় খুলনা সদর হাসপাতালের আরএমও ডাঃ মোঃ মুরাদ হোসেনের নিকট সার্জিক্যাল মাস্ক হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেনÑওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড দীপংকর সাহা দিপু, কেন্দ্রীয় কমিটির বিকল্প সদস্য ও খুলনা মহানগর কমিটির সভাপতি কমরেড শেখ মফিদুল ইসলাম, মহানগর সাধারণ সম্পাদক কমরেড এস এম ফারুখ-উল ইসলাম, পার্টির জেলা সম্পাদকম-লীর সদস্য কমরেড দেলোয়ার উদ্দিন দিলু, মহানগর সম্পাদকম-লীর সদস্য কমরেড খলিলুর রহমান, কমরেড আব্দুর সাত্তার মোল্লা, কমরেড নারায়ণ সাহা, ছাত্রনেতা সাইফুল ইসলাম সাদ্দাম প্রমুখ। ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটি কর্তৃক প্রেরিত সার্জিক্যাল মাস্ক হস্তান্তরের সময় আরও উপস্থিত ছিলেনÑখুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার (বিটিসি) ডাঃ মোঃ জিল্লুর রহমান (তরুণ), খুলনা সদর হাসপাতালের নাক-কান-গলা বিশেষজ্ঞ ডাঃ কাজী আবু রাশেদ, সিনিয়র কনসালট্যান্ট সার্জারী ডাঃ মোঃ রফিকুল ইসলাম, শিশু বিশেষজ্ঞ ডাঃ শাফায়াত প্রমুখ। ওয়ার্কার্স পার্টির সার্জিক্যাল মাস্ক বিতরণ এ কর্মসূচি সপ্তাহব্যাপী অব্যাহত থাকবে।

চৌগাছার নারায়নপুর কাদবিলা দর্গামোড় থেকে বিদ্যাধরপুর সড়কটি মরণফাঁদ

বেনাপোল প্রতিনিধি

যশোরের চৌগাছা উপজেলার নারায়নপুর ইউনিয়নের কাদবিলা দর্গামোড় থেকে পার্শ্ববর্তী বিদ্যাধরপুর পাকা সড়কটি বর্তমানে মরণফাঁদে পরিনত হয়েছে। ফলে সড়কে চলাচলকারী চৌগাছা, কোঁটচাদপুর ও কালীগঞ্জ উপজেলার মানুষের দূর্ভোগ চরমে পৌঁছেছে। জনগুরুত্বপূর্ণ এই পাকা সড়কটি অতি দ্রুত নতুন করে পাকাকরনের দাবি জানিয়েছেন ।

গ্রামবাসী সুত্রে জানা যায়, উপজেলার নারায়নপুর ইউনিয়নের কাদবিলা দর্গামোড় থেকে কোটচাঁদপুর উপজেলার বিদ্যাধরপুর পর্যšত ৮ কিলোমিটার পাকা সড়কে অত্যšত গুরুত্বপূর্ণ। এলাকাবাসি জানান, ১৯৯১ সালের পর তৎকালীন সরকার এই সড়কটি পাকাকরণ করেন। সড়কটি পাকাকরনের পর তিন উপজেলাবাসির মধ্যে ব্যবসা বানিজ্যসহ সব কিছুতে গতি ফিরে আসে।

নজরুল ইসলাম নামে এক নারয়ানপুর গ্রামবাসী জানান, সড়কটি দিয়ে প্রতি দিন কাদবিলা, মির্জাপুর, হোগলডাঙ্গা, চাঁদপাড়া, নারয়ানপুর, বেলেমাঠ, পুড়াপাড়াসহ ১০/১২ গ্রামের মানুষ চলাচল করেন। অপরদিকে কোঁটচাদপুর ও কালীগঞ্জ উপজেলার আরো কয়েকটি গ্রামের মানুষ চলাচল করে থাকেন। কোন ভারী যানবাহন চলাচল না করলেও ছোট খাটো যানবাহনের চলাচল চোখে পড়ার মত ছিল। এ অঞ্চলের কৃষক তার উৎপাদিত ফসল নিয়ে দ্রুত চৌগাছা, মহেশপুর কিংবা কোটচাঁদপুর বাজারে নিতে পারতেন। বাড়ি থেকেই বিভিন্ন জেলা ও উপজেলা শহরের শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করেছে এলাকার ছেলে মেয়েরা। কিন্তু এখন যেন সব কিছুই অতীত। সড়কটির যে বেহালদশা তাতে পায়ে হেঁটে চলায় কষ্টসাধ্য হয়ে উঠেছে। এলাকাবাসি সড়কটি পাকাকরনের জন্য বিভিন্ন নেতার কাছে ধর্না দিয়েও কোন ফল পাইনা বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

পাকাসড়কটি বর্তমানে মরণফাদে পরিনত হয়েছে। বড়বড় গর্তের সৃষ্টি হয়ে চলাচলের অনুপোযোগী। এ অঞ্চলের মানুষের প্রধান পেশা হচ্ছে কৃষি ও মাছ চাষ। কৃষক তার মাথার ঘাম পায়ে ফেলে মাঠে ফসল উৎপাদন করছেন। কৃষিপণ্য উৎপাদনের পর বাজারজাত করণের জন্য এই পাকা সড়কটি তারা ব্যবহার করেন। অথচ সড়কটির বেহালদশার কারনে সেই ফসল সময় মত বাজারে নিতে না পারায় কাংখিত মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। একই অবস্থা মাছ চাষিদের বেলায়।

সড়কটির বহু স্থানে যে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে তাতে করে ভ্যান কিংবা অন্য কোন যানবাহনে করে মালামাল নিয়ে চলার কোন উপাই নেই।

হোগলডাঙ্গা গ্রামের মফিজুর রহমান, হানেফ আলী, মোবারক হোসেন, রফিকুল ইসলাম, সৈয়দ আলী ক্ষোভের সাথে জানান, সড়কটির বেহালদশার কারনে মানুষের কষ্টের কোন শেষ নেই। আমরা ধান, পাট, তরি তরকারি নিয়ে বাজারে যেতে পারছিনা।

স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলীসহ একাধিক নেতাকর্মী বলেন, সড়কটি পাকাকরনের জন্য বিভিন্ন নেতার কাছে ধর্না দিয়েও কোন ফল হয়নি। তারা শুধু আমাদেরকে আশ^াস দিয়েছেন বারবার। কিন্তু কাজের বেলায় কিছুই হয়নি।

চৌগাছা উপজেলা চেয়ারম্যান এস এম সালাম জানান,সড়কটি নতুন করে পাকাকরনের জন্য ইতিমধ্যে উচ্চ পর্যয়ে রিপোর্ট করা হয়েছে। আশা করি দ্রুত নির্মান কাজ শুর করা সম্ভব হবে।

দেশের ব্যাংকিং খাতে ইসলামী ব্যাংকের গুরুত্বপূর্ণ অবদান রয়েছেঃ চেয়ারম্যান এনামুল

পাইকগাছা প্রতিনিধি

সোলাদানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম এনামুল হক বলেছেন দেশের ব্যাংকিং খাতে ইসলামী ব্যাংকের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। পাশাপাশি এ ব্যাংকটি আন্তর্জাতিক ক্ষেত্রেও সুনাম অর্জনে সক্ষম হয়েছে। তিনি বলেন করোনা মহামারীর কারনে বিশ্বজুড়ে আর্থিক প্রতিষ্ঠানসমূহে মন্দাভাব পরিলক্ষিত হলেও ইসলামী ব্যাংক তাদের অগ্ৰতির ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে।

চেয়ারম্যান এস এম এনামুল হক মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় সোলাদানা বাজারে ইসলামী ব্যাংক এজেন্ট শাখা উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তৃতাই এ কথা বলেন। তিনি ফিতা কেটে ইসলামী ব্যাংকের নতুন এজেন্ট শাখার উদ্বোধন করেন। ইসলামী ব্যাংক পাইকগাছা শাখা ব্যবস্থাপক মন্জুরুল ইসলামের সভাপতিত্বে অথিতি ছিলেন ইসলামী ব্যাংক পাইকগাছা শাখার ম্যানেজার (আপারেশান) মোঃ আবু জাফর শাখা  ইনচার্জ মোঃ হাফিজুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন ইউপি সদস্য ঠাকুর দাস সরদার, আবুক্কর সিদ্দিক শিকারী, রাজেশ কুমার, আবুল কাশেম, আব্দুস সবুর, অবশার প্রাপ্ত প্রধান শিক্ষক জয়দেব কুমার রায়, রুপকুমার রায়, শিক্ষক আব্দুল গফুর, আজিবর রহমান।

সুস্থতা কামনায় জিয়া পরিষদের বিবৃতি

খবর বিজ্ঞপ্তি

ড্যাবের কেন্দ্রীয় নেতা ও খুলনা মেডিকেল কলেজ শাখার সভাপতি ডাঃ মোঃ আখতারুজ্জামান করোনায় আক্রন্ত হয়ে ঢাকাস্থ স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার আশু সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন জিয়া পরিষদ খুলনা জেলার নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, জিয়া পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান, খুলনা বিভাগের সাংগঠনিক সম্পাদক ও সিটি কলেজের সাবেক ভিপি মোঃ হুমাউন কবীর, জেলা সম্পাদক মোঃ সফিকুর রহমান, এস,এম মোহাম্মদ আলী, অধ্যাপক শফিকুল আলম, অধ্যাপক শেখ মুনিবুর রহমান, অধ্যাপক রবিউল ইসলাম, মোঃ মিশকাত হোসেন, অধ্যাপক জাকির হোসেন, মোঃ মিজানুর রহমান মিজান, মোঃ হাবিবুর রহমান, মোঃ মনজুর রহমান, অধ্যাপক শফিকুর রহমান, এ্যাডঃ মহসীন মোল্লা, এ্যাডঃ আব্দুস সোবাহান, মোঃ জাহিদুর রহমান রাজু, এমএম এ বাসার, মোঃ নাসির উদ্দিন, মোঃ খোরশেদ আলম, মোঃ রবিউল ইসলাম মোঃ সাইফুল ইসলাম শামীম, শেখ আবু সাঈদ, মুকুল হোসেন মোল্লা, রবিউল ইসলাম রবি, মল্লিক আলমগীর সিদ্দিকী, মোঃ জায়েদ আলম, মোঃ আলী মোর্ত্তজা, প্রমুখ।

সুস্থতা কামনায় মুক্তিযোদ্ধা লীগের বিবৃতি

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ খুলনা মহানগরের সভাপতি যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ মনিরুজ্জামান অসুস্থ হয়ে নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। পরম করুণাময় আল্লাহর দরবারে রোগ মুক্তি কামনা করে দোয়া করা হয়। তাঁর রোগ মুক্তি কামনায় বিবৃতি প্রদান করেন খুলনা আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের নেতবৃন্দ। বিবৃতিদাতারা হলেনÑভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ হাসমত আলী, বিভাগীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু হেলাল মোল্লা, জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড. এ কে এম মফিজুল ইসলাম, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শরীফ মাহমুদ হাসান চিশতি, মহানগর সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী মোল্লা, বীর মুক্তিযোদ্ধা মোঃ নাসির উদ্দিন সরদার, বীর মুক্তিযোদ্ধা ইকবাল হোসেন, বীর মুক্তিযোদ্ধা ওয়াহিদুজ্জামান ডাবলু, বীর মুক্তিযোদ্ধা জহুরুল হক মল্লিক, মহানগর মহিলা আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের সভাপতি পারভীন হাসমত, সাধারণ সম্পাদক জেনমিন নাহার লাকী, সহ-সভাপতি আফরোজা আক্তার, বীর মুক্তিযোদ্ধা জিল্লুর রহমান, বীর মুক্তিযোদ্ধা শ্যামল কান্তি দাস, বীর মুক্তিযোদ্ধা আব্দুল গফুর, বীর মুক্তিযোদ্ধা মোসলেম আলী কমান্ডার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, বীর মুক্তিযোদ্ধা ইউসুফ আলী মৃধা, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, রাহমাত ইলা রুমি, আজিজুর রহমান আজাদ, মোল্লা তমজিদ হোসেন প্রমুখ।

সাতক্ষীরা সদর হাসপাতালে নারী চিকিৎসক ও তার সহকারীদের উপর হামলার ঘটনায় আটক-৩, থানায় মামলা দায়ের

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

সাতক্ষীরা সদর হাসপাতালে জরুরী বিভাগে কর্তব্যরত এক নারী চিকিৎসক ও তার সহকারীদের উপর হামলার ঘটনায় পুলিশ তিন যুবককে আটক করেছে। সোমবার রাতে এ হামলার পর পুলিশ তাদের গ্রেপ্তার করেন। এদিকে, জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডাঃ শারমিন ফিরোজ রাতেই এ হামলার ঘটনায় উক্ত তিন জনকে আসামী করে সদর থানায় একটি মামলা দায়ের করেন।

গ্রেপ্তারকৃত যুবকরা হলেন, দেবহাটা উপজেলার রঘুনাথপুর গ্রামের মৃত সঞ্জয় মোড়লের ছেলে ইসমাইল হোসেন দ্বীপ (২৮), সদর উপজেলার বাঁকাল এলাকার সৈয়দ রাফিনুররের ছেলে সৈয়দ সাইদুর জামান সাগর(২৪) ও একই উপজেলার বাঁকাল শেখপাড়া এলাকার শেখ মোজাফফর হোসেনের ছেলে শেখ গোলাম মোস্তফা(২৪)।

মামলার বিবরনে জানা যায়, এক রুগী ভর্তিকে কেন্দ্র করে সোমবার রাতে সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ও সহকারীদের উপর অতর্কিত হামলা চালায় ইসমাইল হোসেন দ্বীপ, সৈয়দ সাইদুর জামান সাগর ও শেখ গোলাম মোস্তফা। এ সময় তারা সরকারী কর্মকর্তা-কর্মচারীদের কর্তব্য পালনে বাধাসহ আক্রমন ও অপরাধমুলক বল প্রয়োগ করে তাদের উপর আঘাত করে। এ ঘটনায় ওই সময়ে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডাঃ শারমিন ফিরোজ উক্ত তিন যুবককে আসামী করে সদর থানায় একটি মামলা দায়ের করেন।

এদিকে, গ্রেপ্তারকৃত তিন আসামীর ডোপ টেষ্টে মাদক সেবনের সত্যতা পাওয়ায় পুলিশ বাদি হয়ে তাদের বিরুদ্ধে আরো একটি মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।

সাতক্ষীরার সিভিল সার্জন ডাঃ হুসাইন শাফায়াত বিষয়টি নিশ্চিত করে জানান, এ ঘটনা শুনার পর তিনি রাতেই জরুরি বিভাগে যান এবং উক্ত তিন যুবকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য পুলিশের কাছে সুপারিশ করেন।

সাতক্ষীরা থানার ভারপ্রাপ্ত (ওসি) আসাদুজ্জামান জানান, ইতিমধ্যে এ ঘটনায় জড়িত তিন আসামীকেই গ্রেপ্তার করা হয়েছে। তিনি আরো জানান, গ্রেপ্তারকৃত তিন আসামীর ডোপ টেষ্টে মাদক সেবনের সত্যতা পাওয়ায় তাদের বিরুদ্ধে আরো একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে দুই নারীর মৃত্যু

সাতক্ষীরা প্রতিনিধি

করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে দুই নারীর মৃত্যু হয়েছে। সোমবার রাতে মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এনিয়ে, জেলায় করেনা আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৩১ জন। আর ভাইরাসটির উপসর্গ আজ পর্যন্ত মারা গেছেন আরো অন্ততঃ ৯২ জন।

মৃত ওই নারীরা হলেন, তালা উপজেলা সদরের নুরআলী সরদারের স্ত্রী করোনা আক্রান্ত ফজিলা খাতুন (৬৫) ও করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন সদর উপজেলার গোয়ালপোতা গ্রামের রাখাল চন্দ্র গাইনের স্ত্রী তরঙ্গীনী গাইন (৪৮)।

মেডিকেল কলেজ হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ রফিকুল ইসলাম জানান, করোনা আক্রান্ত হয়ে গত ২৪ আগষ্ট মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি হন তালা উপজেলা সদরের নুরআলী সরদারের স্ত্রী ফজিলা খাতুন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দিবাগত রাত ১ টা ২০ মিনিটে তিনি মারা যান।

এদিকে, জ¦র ও শ^াসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে সদর উপজেলার গোয়ালপোতা গ্রামের রাখাল চন্দ্র গাইনের স্ত্রী তরঙ্গীনী গাইন গত ২ সেপ্টেম্বর মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৮ টার দিকে তিনিও মারা যান। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পিসিআর ল্যাবে পাঠানো হলেও এখনও পর্যন্ত তার রিপোর্ট পাওয়া যায়নি।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা: হুসাইন শাফায়াত বিষয়টি নিশ্চিত করে জানান, স্বাস্থ্যবিধি মেনে মৃত ওই দইি নারীর লাশ দাফন ও সৎকারের অনুমতি দেয়া হয়েছে। একই সাথে তার বাড়ি লকডাউনের জন্য স্থানীয় প্রশাসনের বলা হয়েছে।

নেতা সাহারুজ্জামান মোর্তুজার সহধর্মিনীর ইন্তেকালে নগর বিএনপির শোক

খবর বিজ্ঞপ্তি

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য ও খুলনা মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সাহারুজ্জামান মোর্তুজার সহধর্মিনী সোফিয়া জামান ইন্তেকাল করেছেন (ইন্না…..রাজিউন)। ৭সেপ্টেম্বর দিবাগত রাতে হৃদযন্ত্রের ক্রিড়া বন্ধ তিনি মৃত্যুবরণ করেন। গতকাল মঙ্গলবার খুলনা সদর হাসপাতাল সংলগ্ন মসজিদ প্রাঙ্গণে জানাযা শেষে তাকে টুটপাড়া সরকারি কবরস্থানে দাফন করা হয়। তিনি মৃত্যুকালে স্বামী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।   

তার মৃত্যুতে গভীর শোক, শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং আত্মার মাগফেরাত কামনা করেছেন নগর বিএনপি’র নেতৃবৃন্দ। নেতৃবৃন্দরা হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টামন্ডলীর সদস্য ভাষাসৈনিক এম নুরুল ইসলাম, নগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, মীর কায়সেদ আলী, শেখ মোশাররফ হোসেন, জাফরউলাহ খান সাচ্চু, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, এড. ফজলে হালিম লিটন, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মোঃ মাহবুব কায়সার, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, এসএম আরিফুর রহমান মিঠু ও ইকবাল হোসেন খোকন প্রমুখ।

বিএনপির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দৌলতপুরে বৃক্ষরোপন

খবর বিজ্ঞপ্তি

দলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে থানা পর্যায়ের বৃক্ষ রোপন কর্মসূচির অংশ হিসাবে গতকাল মঙ্গলবার বেলা ১১.৩০ দৌলতপুর থানা বি.এন.পির উদ্যোগে দৌলতপুর কলেজ  ( দিবা-নৈশ) সেফএন্ড সেভ চত্তর, পাবলা সবুজ সংঘ মাঠে  বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন কেন্দ্রিয় বি.এন.পির সাংগঠনিক সম্পাদক ও নগর সভাপতি জনাব নজরুল ইসলাম মনজু। এসময় তিনি বলেন “গাছ লাগাই পরিবেশ বাচাই” পরিবেশকে সুন্দর করে গড়ে তুলতে হলে বৃক্ষরোপনের বিকল্প নাই। কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাফরউল্লাহ খান সাচ্চু, প্রফেসর আব্দুল মান্নান, অধ্যক্ষ তারিকুল ইসলাম, সিরাজুর হক নান্নু, আসাদুজ্জামান মুরাদ, সাজ্জাদ হোসেন তোতোন, লিয়াকত হোসেন লাভলু, শেখ আব্দুল হালিম, আলহাজ বেলায়েত হোসেন, শেখ ইমাম হোসেন,  শরিফুল আনান, তরিকুল ইসলাম, ওয়াহিদুজ্জামান দিপু, শেখ আনছার আলী, মাসুদ রানা ডাবলু,  মিনারুল ইসলাম, রোবায়েত হোসেন বাবু, আজম সরোয়ার, সৈয়দ আনোয়ার হোসের, রিয়াজ সাহেদ, শাহজিকামাল টিপু, জলিল হাওলাদার, আসলাম হোসেন, মিলু খান, খোশনুর রহমান জনি, এরশাদ হোসেন, আলামিন রতন, মোঃ নাজিম, হেদায়েত উল্লাহ দিপু, স্বাথী আমিন, কাকলি, মোঃ আরিফ, তনিরুল হুদা লিটন, মোঃ মৃদুল, ওয়ালিদ শোভন, মোঃ হাসান, আসাদুর রহমান,ইকবল ফকির, মোঃ নাজমুল, রাকিবুল ইসলাম, প্রমুখ।

প্রয়াত সাংবাদিক সুবীর কুমার রায়ের মাতা পরলোক গমন

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রেসকাবের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সাংবাদিক সুবীর কুমার রায়ের মাতা উমা রানী(৮০) মঙ্গলবার সন্ধ্যা ৭.৩০ মিনিটের দিকে নগরীর আবু নাসের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি কিছুদিন ধরে কিডনি ও হার্টের সমস্যাসহ বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। অসুস্থ হওয়ার পর গত বুধবার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর অবস্থার অবনতি হলে আজ সন্ধ্যায় আবু নাসের হাসপাতালে আনা হয় এবং  হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মঙ্গলবার রাতে তাঁর মরদেহ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের হিমাগারে রাখা হবে। আজ বুধবার সকালে রূপসা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পাদন করা হবে। এদিকে প্রয়াত সাংবাদিক সুবীর কুমার রায়ের মায়ের মৃত্যুতে গভীর শোক ও তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন খুলনা প্রেসকাবের সভাপতি এস এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মামুন রেজাসহ কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ। অনুরুপভাবে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেন কেইউজে’র নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন ইউনিয়নের সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ, সহ-সভাপতি মোঃ হুমায়ুন কবীর ও মহেন্দ্রনাথ সেন, সাধারণ সম্পাদক ও বিএফইউজের নির্বাহী সদস্য মোঃ সাঈয়েদুজ্জামান সম্রাট, যুগ্ম সম্পাদক নেয়ামুল হোসেন কচি, কোষাধ্যক্ষ অভিজিৎ পাল, দপ্তর সম্পাদক জয়নাল ফরাজী, প্রচার ও সাংস্কৃতিক সম্পাদক নূর হাসান জনি, নির্বাহী সদস্য আনোয়ারুল ইসলাম কাজল, আল মাহমুদ প্রিন্স ও বিমল সাহা। অনুরূপ বিবৃতি দিয়েছেন বিএফইউজের নির্বাহী সদস্য এস এম ফরিদ রানা।

যশোরে চাঁদাবাজির অভিযোগে গ্রেফতার-২

যশোর অফিস

চিহ্নিত সন্ত্রাসী ও চাঁদাবাজরা শহরের চাঁচড়া রায়পাড়া কয়লাপট্টি লাভলু ইঞ্জিনিয়ারের বাড়ির ভাড়াটিয়া হাবিবুর রহমানের কাছে ৩০ হাজার টাকা চাঁদাদাবি করে বাড়িতে হামলা চালিয়ে চাঁদা সরুপ নগদ সাড়ে ৩ হাজার টাকা নিয়ে প্রাণ নাশের হুমকী দিচ্ছে। এ ঘটনায় কোতয়ালি মডেল থানায় সোমবার বিকেলে চাঁদাবাজদের নাম উল্লেখ করে মামলা দায়ের করলে পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে। এরা হচ্ছে,শহরের চাঁচড়া রায়পাড়া কয়লাপট্টির জামালের ছেলে বাবু খাঁ ও মৃত বদরার ছেলে বাপ্পী। মামলায় আসামীরা হচেছ,ওই এলাকার ই¯্রাফিল ড্রাইভারের ছেলে সজল,জামালের ছেলে বাবু খাঁ,টুলুর ছেলে আশিক, মুন্নার ছেলে নাইম,মৃত বদরার ছেলে বাপ্পী,খলিলের ছেলে রেজাউল কাবিলের ছেলে রিয়াজ ও সোহেলসহ অজ্ঞাতনামা ৫/৬জন।

যশোরের ঝিকরগাছা উপজেলার সদিরালী গ্রামের মৃত খোদাবক্স মন্ডলের ছেলে হাবিবুর রহমান বাদি হয়ে উক্ত আসামীদের নাম উল্লেখ করে কোতয়ালি মডেল থানায় মামলা দায়ের করেন। তিনি মামলায় বলেছেন,পরিবার নিয়ে যশোর শহরের চাঁচড়া রায়পাড়া কয়লাপট্টি লাভলু ইঞ্জিনিয়ার এর বাড়িতে ভাড়াটিয়া বসবাস করে। আসামীরা তার কাছে ইতিপূর্বে ৩০ হাজার টাকা চাঁদাদাবি করে। চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে খুন জখমের হুমকী ধামকী দেওয়ার এক পর্যায় গত ৫ সেপ্টেম্বর রাত সাড়ে ৯ টায় উক্ত আসামী ও তাদের অজ্ঞাতনাম সহযোগী ৫/৬জন দেশীয় অস্ত্রশস্ত্র অবস্থায় হাবিবুর রহমানের বাসায় এসে অকথ্য ভাষায় গালিগালাজ করার এক পর্যায় তাদের দাবিকৃত ৩০ হাজার টাকা চাঁদা চায়। দিতে অপারগতা প্রকাশ করলে গলায় চাকু ঠেকিয়ে  প্রানের মেরে ফেলার এক পর্যায় প্যান্টের পকেটে থাকা ম্যানিব্যাগের মধ্যে থেকে সাড়ে ৩ হাজার টাকা সজল কেড়ে নেয়। এ সময় হাবিবুর রহমানের স্ত্রী জেসমিন আক্তার দুই মেয়ে যথাক্রমে আসমা তারা ও রুকাইয়া ও শ^াশুড়ী সুফিয়া বেগম ঠেকানোর চেষ্টা করলে আসামীরা অস্ত্রশস্ত্র দেখিয়ে সকলকে হত্যা করার হুমকী দিলে প্রাণ ভয়ে পাশের রুমে আশ্রয় নেয়। আসামীরা প্রতিনিয়ত হুমকী ধামকী অব্যাহত রেখেছে। গ্রেফতারকৃত দু’জনকে মঙ্গলবার আদালতে সোপর্দ করা হয়েছে।

যশোরে মারপিট ও লুটের ঘটনায় মামলা

যশোর অফিস

জমে থাকা পানি মাটি কেটে বাইরে দেয়াকে কেন্দ্র করে প্রতিবেশী সন্ত্রাসীদের একই পরিবারের সদস্য ছাড়াও প্রতিবেশীরাও আহত হয়েছে। এ সময় স্বর্ণের চেইন কানের দুল ও নগদ টাকা লুট করে নিয়েছে। এ ঘটনায় কোতয়ালি মডেল থানায় মামলা করা হয়েছে। ঘটনাটি যশোর সদর উপজেলার আব্দুল পুর গ্রামে। আসামীরা হচ্ছে, ওই গ্রামের বদর উদ্দিনের ছেলে ফারুক, ফিরোজ, সিরাজের ছেলে ফিরোজা বেগম।

সদর উপজেলার আব্দুলপুর গ্রামের মিন্টুর স্ত্রী মোছাঃ শাহানাজ বেগম কোতয়ালিমডেল থানায় উক্ত আসামীদের নাম উল্লেখ করে মামলায় বলেন, বাড়িতে জমে থাকা পানি মাটি কেটে বাইরে করে দেওয়াকে কেন্দ্র করে আসামীরা ৩০ আগষ্ট রাত সাড়ে ১০ টায় উক্ত আসামীরা বাড়িতে হামলা চালায়। এসময় বাদীর গলায় থাকা ৮ আনা ওজনের স্বর্ণের চেইন,৮ আনা ওজনের স্বর্ণের দুল ও ঘরের মধ্যে থাকা জমি বিক্রয়ের নগদ ২লাখ টাকা সন্ত্রাসীরা ছিনিয়ে নেয়। সন্ত্রাসীরা দায়ের উল্টো পাশ দিয়ে আঘাত করে। এ সময় বাবুর স্ত্রী চায়না, চেলে সোহাগ,মোজাম শেখ এর ছেলে বাবু তরিকুল,ইউনুচ,ছায়রা ঠেকাতে এলে তাদেরকে মারপিটসহ হত্যার হুমকী দিয়ে চলে যায়। এ ব্যাপাওে শাহানাজ বেগম কোতয়ালি মডেল থানায় মামলা করতে এলে থাকা পুলিশ মামলা  নিতে অপারগতা প্রকাশ করলে বাদি আদালতের স্মরনাপন্ন হলে আদালতের নির্দেশে কোতয়ালি থানার অফিসার ইনচার্জ সোমবার মামলা হিসেবে নথিভূক্ত করে।

পাইকগাছায় ১ কেজি গাঁজা সহ অমর সাধু নামে একজন গ্রেফতার : থানায় মাদক আইনে মামলা

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় ১ কেজি সহ অমর সাধু (৬৭)নামে এক ব্যাক্তিকে আটক করেছে পুলিশ। গ্রেফতার কৃতর নামে থানায় মাদক আইনে মামলা হয়েছ। মামলা ও পুলিশ সুত্রে জানা যায়, কপিলমুনি পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর সঞ্জয় কুমার দাশ, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুরে কপিলমুনিস্থ অমর সাধুন ব্যবস্যা প্রতিষ্ঠান সাধু স্টোর অভিযান চালিয়ে ১ কেজি গাঁজা সহ তাকে গ্রেপতার করেন। তিনি আরোও জানান, অমর সাধু দীর্ঘদিন ধরে এলাকায় মাদক সরবরাহ করে পরিবেশ নষ্ট করে আসছেন। মামলার তদন্ত কর্মকর্তা এসআই সঞ্জিত সরকার জানান, তার সাথে জড়িতদের খোজা হেচ্ছে। ওসি এজাজ শফি জানিয়েছেন, মাদক ব্যবসায়ী অমর সাধুকে আদালতের মধ্যোমে কোট হাজতে প্রেরন করেছি।পাইকগাছায় ১ কেজি গাঁজা সহ অমর সাধু নামে একজন গ্রেফতার :থানায় মাদক আইনে মামলা।

জরাজীর্ণ স্থাপনা, নেই ডাক্তার

আনোয়ার হোসেন, মণিরামপুর

যশোরের মণিরামপুরের নেহালপুর উপ স্বাস্থ্যকেন্দ্রের ভবনের দৈন্যদশা দীর্ঘদিনের। জরাজীর্ণ ভবন ছেড়ে পাশের পরিবার পরিকল্পনা ভবনে নামমাত্র কার্যক্রম চলছে প্রতিষ্ঠানটির। শুধু ভবনের বেহাল দশা নয়, এই কেন্দ্রে চিকিৎসক নেই গত পাঁচ বছর। ফলে কার্যত অকেজো হয়ে পড়েছে স্বাস্থ্যকেন্দ্রটি। এখানে করোনাকালীন কোন চিকিৎসা সেবা মিলছে না।

চিকিৎসাসেবা দোরগোড়ায় পৌঁছে দিতে একজন ডাক্তার, একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (সেকমো), একজন ফার্মাসিষ্ট, একজন পিওন নিয়ে ক্ষমতাশীন সরকারের ১৯৯৬-২০০১ শাসনামলে গড়ে ওঠে নেহালপুর উপ স্বাস্থ্যকেন্দ্রটি। নেহালপুর, কালিবাড়ি, মশিয়াহাটি, মনোহরপুর সহ আশপাশের এলাকার মানুষের সেবায় মণিরামপুর সদর থেকে ১৬ কি.মি. দূরে নেহালপুর বাজারে গড়ে উঠেছে প্রতিষ্ঠানটি। কিন্তু প্রতিষ্ঠার পর থেকে এখানে ধারাবাহিক চিকিৎসকের দেখা পাননি স্থানীয়রা। দীর্ঘদিন ধরে একজন সেকমো দিয়ে চলেছে চিকিৎসা কার্যক্রম। গত ১৪ বছর ধরে একজন ফার্মাসিষ্ট দিয়ে চলছে কেন্দ্রটি। তাও তিনি ডিউটি করেন ইচ্ছেমত। নিয়োগ পেয়ে যেই ডাক্তারই আসেন; থাকেননা বেশিদিন, করেননি নিয়মমেনে দায়িত্বপালন।

সরেজমিন গত সোমবার বেলা সাড়ে দশটার দিকে গিয়ে স্বাস্থ্যকেন্দ্রটি জরাজীর্ণ পড়ে থাকতে দেখা গেছে। খোঁজনিয়ে জানা গেছে পাশের পরিবার পরিকল্পনা ভবনে প্রতিষ্ঠানটির কার্যক্রম চলছে। সেখানে গিয়ে কয়েকজন রোগীর দেখা মিললেও স্বাস্থ্য কেন্দ্রটির জন্য ব্যবহৃত তিনটি কক্ষের দরজা বন্ধ পাওয়া গেছে। পরে জানা গেছে একজন ফার্মাসিষ্ট রোগী দেখছিলেন। তিনি বাইরে চা পান করতে গেছেন।

পরে কথা হয় ফার্মাসিষ্ট সমরেন্দ্র তরফদারের সাথে। কথার ফাঁকে তাকে প্যারাসিটামল, মেট্রো, এন্টাসিড দিয়ে সেবা দিতে দেখা গেছে।

সমরেন্দ্র বলেন, ১৪ বছর এখানে আছি। ২০১৫ সালের ৮ এপ্রিল পর্যন্ত ডা. মঞ্জুরুল মুরশিদ দায়িত্বপালন করেছেন। এসএম সাইফুল ইসলাম নামে একজন সেকমো ছিলেন। তিনিও ১৮ সালের ১২ জুন কেন্দ্র ছেড়েছেন। চলতি বছরের জানুয়ারি-মার্চ পর্যন্ত ডা.আশরাফুর রহমান সপ্তাহে দুই-তিন দিন করে এসেছেন। এখন আর আসেন না।

তিনি বলেন, এখানে তিন কক্ষ বিশিষ্ট টিনসেডের একটি ভবন আছে। অনেক আগ থেকে তা জরাজীর্ণ। পাঁচ বছর হয় সেটা ছেড়ে আমরা পরিবার পরিকল্পার ভবনে উঠেছি।

কেউ না থাকায় নিজেই রোগী দেখছেন জানিয়ে সমরেন্দ্র বলেন, ২৪-২৫ রকমের ওষুধ থাকে। এখন খাবার স্যালাইনসহ পাঁচ প্রকারের ওষুধ আছে। প্রতিদিন ২০-২৫ জন করে রোগী দেখি। ওষুধ থাকলে ৬০-৬৫ জন করে রোগী আসে।

নেহালপুর ইউপির প্যানেল চেয়ারম্যান কামরুজ্জামান বলেন, রোগ হলে গ্রাম্য ডাক্তার দেখাই। পাঁচ বছর আগে নতুন ডাক্তার এসেছে শুনে তাকে দেখতে উপ স্বাস্থ্য কেন্দ্রে গিয়েছিলাম। এরপর কোন ডাক্তার আছে কিনা বলতে পারব না। হাসপাতালের ভবনের বেহাল দশা। আশপাশের নোংরা জলাবদ্ধ পরিবেশ দেখলে মনে হয় ডেঙ্গু করোনার ভাইরাস সব হাসপাতালে।

জানতে চাইলে মণিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. শুভ্রা রানী দেবনাথ বলেন, নেহালপুর উপ স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার আশরাফুর রহমানের নিয়োগ। করোনাকালীন তাকে সেখান থেকে সরিয়ে আনা হয়েছে। এখন তিনি সিভিল সার্জন অফিসে ডিউটি করছেন। ওই কেন্দ্রে সেকমোর পোষ্টিং নেই। কেন্দ্রটির জরাজীর্ণ ভবনের বিষয়টি একাধিকবার উপরে জানানো হয়েছে।

হরিঢালীতে সামাজিক বনায়নের মূল্যবান গাছ দফায় দফায় কেটে সাবাড়

কপিলমুনি (খুলনা) প্রতিনিধি ঃ

দক্ষিণ খুলনার সবুজ বেস্টনীর এক অনুপম সৌন্দর্য্যরে আধার পাইকগাছা উপজেলার হরিঢালী ইউনিয়নে সরকারী রাস্তার বৃক্ষরাজী কেটে সাবাড় করছে একটি চক্র। প্রায় ৫-৬ বছর যাবৎ এ চক্রটি বৃক্ষ নিধন যজ্ঞে মেতে থাকলেও এত দিন হুশ হয়নি প্রশাসনের। তবে বর্তমানে প্রশাসনের হুশ ফিরলেও ততক্ষণে প্রায় ৬৫ শতাংশ বৃক্ষ কেটে সাবাড় করেছে চক্রটি, আর এই চক্রের পোষ্য কাঠ ব্যাপারীর পকেটও ভারী হয়েছে এই মোক্ষম সুযোগে। উপকার ভোগীদের বঞ্চিত করে নিজেদের পকেট ভারি করায় এই মহোৎসবের সাথে জড়িতদের তদন্ত পূর্বক বিচার দাবি করেছেন এলাকাবাসী।

তথ্যানুসন্ধানে জানাযায়, উপকূলীয় অঞ্চল হরিঢালী ইউনিয়নের সুবিধা বঞ্চিত জনগোষ্টিকে অর্থনৈতিক সহায়তার জন্য উত্তরণ (এনজিও) নামক একটি প্রতিষ্ঠান এ ইউনিয়নের ৮টি গ্রামে দীর্ঘ ২৬ কিলোমিটার সরকারী রাস্তার দু’ধারে বিভিন্ন ফলজ ও বনজ বৃক্ষ রোপন করে তা রক্ষানাবেক্ষণে নিয়োজিত থাকে। ২০১২ সালে এসব গাছ পরিপক্ক হওয়ায় বিধি মোতাবেক কিছু সংখ্যক গাছ কাটার প্রক্রিয়া শুরু করলে বাধা দেয় ‘হরিঢালী কৃষক সমবায় সমিতি লিঃ’ নামের একটি সংগঠনের কতিপয় সদস্য। এ সংগঠনের দাবি, এসব গাছ তারা রোপন করে এর রক্ষানাবেক্ষণ, পরিচর্যা ও বিভিন্ন প্রতিষ্ঠানের অনুমোদন প্রাপ্ত হয়ে ৩১৩ সদস্য বিশিষ্ট হরিঢালী কৃষক সমবায় সমিতির গঠন করা হয়েছে। উত্তরণের পক্ষে গাছ কাটায় বাধা আসলে উত্তরণ ২০১২ সালের ১১ এপ্রিল তৎকালিণ পাইকগাছা নির্বাহী কর্মকর্তার আদালতে উত্তরণের ব্যাবস্থাপক রিয়াজুল ইসলাম মামলা করেন। এর  প্রেক্ষিতে তৎকালিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিনে তদন্ত পূর্বক উত্তরণকে বিক্রয়যোগ্য গাছ কাটার জন্য ৩০/৭/১২ তারিখে আদেশ দেন। কিন্তু এই আদেশের এক পর্যায়ে হরিঢালী কৃষক সমবায় সমিতি লিঃ এর তৎকালিণ সাধারণ সম্পাদক শেখ নাজিম উদ্দীন উত্তরণের ব্যাবস্থাপক, পরিচালক, হরিঢালী ইউপি চেয়ারম্যান, বিভাগীয় বন কর্মকতা ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকতাকে বিবাদী করে ১৪/৮/১২ তারিখে খুলনার যুগ্ম জেলা জজ ৪র্থ আদালতে একটি মামলা রুজু করেন। তবে এর আগে গাছ চুরির অভিযোগে উত্তরণ কর্তৃপক্ষ হরিঢালী কৃষক সমবায় সমিতির একটি দুষ্টু চক্রের বিরুদ্ধে ৮/৫/১২ তারিখে পাইকগাছা নির্বাহী আদালতে একটি মামলা করেন। সে মামলায় তার ক্ষমা প্রার্থনা করে ভবিষ্যতে এমন কাজ করবে না মর্মে উত্তরণের সাথে আপোষ মিমাংশা করার নিমিত্তে আদালতে মুচলেকা দেন।

সূত্র জানায়, হরিঢালী কৃষক সমবায় সমিতির লিঃ কর্তৃক দায়ের করা মামলা নিষ্পত্তি না হলেও বিভিন্ন অজুহাতে কোন প্রকার ঘোষণা, বিজ্ঞপ্তি ও প্রচারণা ছাড়াই গত ৫-৬ বছর যাবৎ কোটি টাকার মূল্যের গাছ কাটছে নির্বিচারে। এলাকাবাসী বলছেন, এসব গাছ বিক্রির টাকা কোথায় গেলে? গাছ কাটার এই চক্রের সাথে অন্তরালে কারা জড়িত? একাধিক ব্যাপারীর গাছ কেনার আগ্রহ দেখালেও তাদেরকে বাদ দিয়ে গাছের প্রতিটি চালান এলাকার রুহুল আমিন মল্লিক নামের ব্যাপারী কাছে বিক্রয় করা হচ্ছে। এমন প্রশ্ন এখন এলাকার মানুষের মুখে মুখে।

এ সংগঠনের উপকারভোগী (সদস্য) গফ্ফার সরদার বলেন, ‘১২ বছর পূর্বে ডাল বিক্রিয় করে ৭০ টাকা দিয়েছে, তা ছাড়া আর কোন টাকা দেয়নি। এসবের প্রতিবাদ করলে আমাকে হুমকি দেয়।’ সদস্য মৃত্যুঞ্জয় দত্ত বলেন, ‘এ সংগঠনের  সভাপতি মুন্সি শাফায়েত হোসেন ও সাধারণ সম্পাদক শেখ লিটনসহ আরও ৫/৬ জন এসব গাছ বিক্রি করে টাকা আত্মসাৎ করেছেন। উপকারভোগী মৃতঃ শামছুর রহমান গাজীর স্ত্রী শাহিদা  বেগম (৪০) জানান, ‘কয়েক দিন আগে মাত্র ১৮০ টাকা পেয়েছি।’

হরিঢালী কৃষক সমবায় সমিতির সভাপতি মুন্সি শাফায়েত হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা হরিঢালী ইউপি চেয়ারম্যানের অনুমতি নিয়ে গাছ কেটেছি। এ যাবৎ যে গাছ কেটেছি তার লভ্যাংশ চেয়ারম্যান, বি আর ডিপি, বন বিভাগ ও উপকারভোগীদের দিয়েছি।’ শেষ দফার কাঠের বড় চালানের অবশিষ্ট অংশ পুলিশ জব্দ করলো কেন, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘পুলিশ অন্যায় করেছে।’

মামলা চলমান থাকাকালীণ কেন গাছ কাটা হল, এমন প্রশ্নের জবাবে সমিতির সাধারণ সম্পাদক শেখ লিটন বলেন, ‘কিছু গাছ নুয়ে পড়েছিল, আর আম্পানের কারণে মোট ৩০/৩৫টি গাছ রাস্তার উপর ঝুকে পড়েছিল তাই সাবেক ইউএনও জুলিয়া সুকায়নার দপ্তরে আবেদন করলে তিনি বন বিভাগের অনুমোদন করিয়ে গাছ কাটার নির্দেশনা দেন বলে গাছ কেটেছি।’

এবিষয়ে ইউপি চেয়ারম্যান আবু জাফর সিদ্দীক রাজু’র বক্তব্য নেওয়ার জন্য তার ইউপি কার্যালয়ে গেলে তাকে পাওয়া যায়নি, এমনকি দুই দিন কয়েক দফায় তার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোনটি রিসিভ করেননি।’

উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম বলেন, ‘৯৬ সালে আমাদের ৭ হাজার গাছ লাগানোর পর প্রায় ৭ বছর পরে কৃষক সমিতি নামের সংগঠনটি দু’এক জায়গায় কিছু গাছ রোপন করে, তবে তার সংখ্যা খুবই কম। নানা বিতর্কের পরও ঐ এলাকার সুবিধা বঞ্চিত নারীদের মাঝে সমন্বিতভাবে গাছ বিক্রির টাকাগুলো বিতরণের জন্য হরিঢালী ইউপি চেয়ারম্যানসহ জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট বিভাগকে বলার স্বত্তেও তা উপেক্ষিত হয়েছে।’

উপজেলা বন কর্মকর্তা প্রেমানন্দ রায় বলেন, ‘সম্প্রতি যে গাছগুলো কাটা হয়েছে সেগুলোর অনুমোদন দেওয়া হয়নি।’

জানাযায়, গাছ বিক্রি চক্রের শেষ দফার কাঠের একটা বড় চালান ব্যাপারী রুহুল আমীনের মাধ্যমে বিক্রি করে ট্রাক যোগে দেশের অন্যত্রে পাঠানো হয়। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ বি এম খালিদ হোসেন সিদ্দিকীর নির্দেশে কাঠের চালানের অবশিষ্ট প্রায় এক লক্ষ টাকা মূল্যের ২৫ পিচ মূল্যবান রোড শিরিশ কাঠ হরিঢালী ক্যাম্প পুলিশ জব্দ করেছে।

কোটচাঁদপুরে ট্রেনের ধাক্কায় কৃষকের মৃত্যু

কোটচাঁদপুর প্রতিনিধি

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার বলুহর বাটামতলা নামক স্থানে ট্রেনের ধাক্কায় বুলু মিয়া (৪০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালে এ দুর্ঘটনা ঘটে। মৃত বুলু মিয়া বলুহর গ্রামের মৃত নইছ উদ্দিনের ছেলে। কোটচাঁদপুর থানার ওসি মাহবুবুল ইসলাম জানান, সকালে নিজ বাড়ি থেকে বাই সাইকেল যোগে মাঠে যাচ্ছিলেন বুলু মিয়া। এসময় ঢাকা থেকে বেনাপোলগামী বেনাপোল এক্সপ্রেস নামের ট্রেন বুলু মিয়াকে ধাক্কা দেয়। সেখান থেকে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে তার শারিরীক অবস্থার অবনতি হলে যশোর রেফার্ড করা হলে পথেই তার মৃত্যু হয়।

কর্তৃত্বের দ্বন্দ্বে মেরামত হচ্ছে না বাঁধ!

কয়রা প্রতিনিধি

খুলনার কয়রা উপজেলায় ঘূর্ণিঝড় আম্পানে ভেঙে যাওয়া ও ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতে কর্তৃত্ব নিয়ে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক দলের নেতারা। এ কারণে আম্পানের সাড়ে তিন মাস পার হলেও অনেক স্থানে ভেঙে যাওয়া বাঁধ মেরামত হয়নি। একই সঙ্গে অনেক ঝুঁকিপূর্ণ স্থানেও মেরামত কাজ বন্ধ রয়েছে। ফলে সীমাহীন ভোগান্তি ও একই সঙ্গে আতঙ্কে দিন কাটাচ্ছেন প্রায় ৫০ হাজার মানুষ। সরেজমিন ঘুরে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, বাঁধ মেরামত নিয়ে নেতৃত্ব ও কর্তৃত্বেও দ্বন্দ্বের কারণে অনেক স্থানে ভাঙা বাঁধ ও বাঁধের ঝুঁকিপূর্ণ স্থান মেরামত সম্ভব হচ্ছে না। উত্তর বেদকাশি ইউনিয়নের কাশিরহাটখোলা কোজারটি মেরামত হয়নি। গত সপ্তাহে ২ নম্বর কয়রা ও দশহালিয়া কোজারের রিংবাঁধ দেওয়া হলেও তা রক্ষণাবেক্ষণের অভাবে ঝুঁকিতে রয়েছে। ২ নম্বর কয়রা ও দশহালিয়া এলাকার মানুষের এখন পর্যন্ত পানিবন্দি দশা কাটেনি। অন্যদিকে, দিনে দু’বার জোয়ারের পানিতে ডুবছে উত্তর বেদকাশি ইউনিয়নের সাতটি গ্রাম। উত্তর বেদকাশি ইউনিয়নের পূর্ব হাজতখালী গ্রামের সাবেক মেম্বার মোড়ল শওকত হোসেন জানান, কাশিরহাটখোলা কোজার মেরামতের জন্য গ্রামবাসী সাবেক ইউপি চেয়ারম্যান শেখ লুৎফর রহমানকে সভাপতি করে ৯ সদস্যের কমিটি করে। ওই কমিটি বর্তমান চেয়ারম্যানের মনঃপূত না হওয়ায় তিনি বাঁধ মেরামতে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন। পরে ইউনিয়ন বিএনপির সভাপতি সরদার মতিয়ার রহমান কাজের দায়িত্ব নেন। এর আগে পাউবো কর্মকর্তারা তাদের নিজস্ব লোক দিয়ে ডিপিএম প্রকল্পের আওতায় কোজারে কাজ করতে চেয়েও স্থানীয় নেতাদের অসহযোগিতায় ব্যর্থ হন। বর্তমানে দু’জন বিএনপি নেতা ও একজন ব্যবসায়ীকে ওই কোজার মেরামত কাজের দায়িত্ব দেওয়া হয়েছে বলে শোনা যাচ্ছে। মহেশ্বরীপুর ইউনিয়নের নয়ানি এলাকায় ঝুঁকিপূর্ণ ২৫০ মিটার বাঁধ মেরামত নিয়ে পাউবো নিয়োজিত ঠিকাদারের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান বিজয় কুমার সরদার। পাউবো নিয়োজিত ঠিকাদার শ্রমিক নিয়ে সেখানে কাজ করতে গেলে তিনি তাদের কাজ করতে দেননি। বর্তমানে ওই কাজ বন্ধ রয়েছে। তবে বিজয় কুমার সরদার বলেন, আম্পানের রাতে লোকজন নিয়ে স্বেচ্ছাশ্রমে আমি সেখানে কাজ করেছি। সুতরাং অগ্রাধিকার ভিত্তিতে কাজের দায়িত্ব পাওয়া আমার অধিকার। সেখানে পাউবো অন্য ঠিকাদার নিয়োগ করবে, এটি কিছুতেই মেনে নেওয়া যায় না। এদিকে, কয়রা সদর ইউনিয়নের মদিনাবাদ লঞ্চঘাট ও গোবরা-ঘাটাখালী এলাকার ঝুঁকিপূর্ণ বাঁধ মেরামতে পাউবো খলিল নামের তাদের পছন্দের লোক দিয়ে ডিপিএম প্রকল্পের মাধ্যমে সংস্কার কাজ করাচ্ছে। এতে ওই এলাকার মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। গ্রামবাসীর অভিযোগ, আম্পানের আগে খলিল নামের ওই শ্রমিক সরদারকে দিয়ে গোবরা-ঘাটাখালী ও হরিণখোলা এলাকায় ৪৪ লাখ টাকা ব্যয়ে ডিপিএম প্রকল্প বাস্তবায়ন করানো হয়। কাজটি একেবারে নিম্নমানের হওয়ায় আম্পানের রাতে মেরামত করা অংশে ভেঙে গোটা এলাকা প্লাবিত হয়ে পড়ে। গোবরা গ্রামের বাসিন্দা ও কয়রা উন্নয়ন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক ইমতিয়াজ উদ্দিন বলেন, অনেক আগে থেকে এলাকার দুর্বল বেড়িবাঁধ সংস্কার ও মেরামত নিয়ে ‘সিন্ডিকেট বাণিজ্য’ চলে আসছে। আম্পানের আগে ওই সিন্ডিকেটের দুই নম্বরি কাজের খেসারত দিচ্ছে কয়রাবাসী। ঘুরেফিরে তারাই আবার কাজের দায়িত্ব পাচ্ছে। এ ব্যাপারে পাউবোর সাতক্ষীরা-২ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুধাংশু কুমার সরকার বলেন, বাঁধ মেরামতে বিলম্বের জন্য নেতৃত্ব অথবা কর্তৃত্বের দ্বন্দ্ব বলা ঠিক হবে না। যে মুহূর্তে বাঁধগুলো ভেঙেছে, তখন স্থানীয় নদনদীতে পানির চাপ বৃদ্ধি পায়। এ কারণে বাঁধ মেরামতে বিলম্ব হচ্ছে। আশা করছি, শুস্ক মৌসুমের আগে ভেঙে যাওয়া সব বাঁধ মেরামত করা সম্ভব হবে। আম্পানে কয়রা উপজেলায় পাউবোর ১২১ কিলোমিটার বাঁধের মধ্যে ১৭ কিলোমিটার বাঁধ বেশি ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে ২১টি পয়েন্টে ভেঙে চারটি ইউনিয়ন প্লাবিত হয়ে পড়ে।

বেনাপোল বন্দরে ভারতীয় ট্রাকচালকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার

যশোর প্রতিনিধি

বেনাপোল বন্দরের জায়গা স্বল্পতায় আমদানি পণ্য খালাসে জটিলতাসহ নানা অভিযোগে ভারতীয় ট্রাকচালকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। বেনাপোল বন্দর কর্তৃপক্ষের অবকাঠামো উন্নয়ন ও দ্রুত পণ্য খালাস ব্যবস্থার আশ্বাসে তারা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে। গত সোমবার সন্ধ্যায় ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান। এর আগে গত সপ্তাহে ভারতের পেট্রাপোল বন্দরের ওপারে বনগাঁ মোটর শ্রমিক ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন আল্টিমেটাম দিয়ে জানিয়েছিল, বেনাপোল বন্দরে দ্রুত পণ্য খালাসে স্থায়ী ব্যবস্থা না হলে তারা সোমবার (৭ সেপ্টেম্বর) থেকে পণ্য পরিবহণ বন্ধ রাখবেন। বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, বেনাপোল বন্দরে পণ্য খালাসে নানা জটিলতা নিয়ে ভারতীয় ট্রাক শ্রমিক ইউনিয়ন আল্টিমেটাম দিয়ে জানিয়েছিল, তারা বেনাপোল বন্দরে পণ্য পরিবহন বন্ধ রাখবেন। এ সংক্রান্ত একটি চিঠিও তারা বিভিন্ন দফতরে পাঠায়। পরে আমরা বিষয়টি নিয়ে ট্রাক শ্রমিক নেতাদের সাথে কথা বলি। সেখানে ফলপ্রসূ আলোচনায় তারা ধর্মঘট তুলে নেয়। বর্তমানে দুই দেশের মধ্যে বাণিজ্য স্বাভাবিক চলছে। ভারতের বনগাঁ মোটর শ্রমিক ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রসেনজিত ঘোষ জানান, বেনাপোল বন্দরের অবকাঠামো সমস্যায় আমাদের দীর্ঘ সময় পণ্য খালাসের জন্য দাঁড়িয়ে থাকতে হতো। যার করণে আমাদের শ্রমিক নেতারা ধর্মঘটের ডাক দেয়। তবে বন্দর কর্তৃপক্ষ উন্নয়নের আশ্বাস দেয়ায় ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। বেনাপোল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল জানান, ভারতীয় ট্রাকচালকেরা বন্দরের অব্যবস্থাপনার অভিযোগ এনে এ পথে ধর্মঘটের ডাক দিয়েছিল। তাদের সাথে আমাদের প্রতিনিধিদের কথা হয়েছে। খুব দ্রুত এ বন্দরের সমস্যা সমাধান হবে জানানো হলে তারা সন্তোষ প্রকাশ করে ধর্মঘট তুলে নিয়েছে। তিনি আরো জানান, আমরা ইতিমধ্যে বন্দরের বেশ কিছু অবকাঠামো উন্নয়ন করেছি এবং বাণিজ্য সম্প্রসারণে নতুন জায়গা অধিগ্রহণ, পণ্যাগার বাড়ানো, চুরি রোধে সিসি ক্যামেরা ও বন্দরের চারপাশে প্রাচীর নির্মাণের আমাদের পরিকল্পনা রয়েছে।

চৌগাছায় কিশোরের বিরুদ্ধে শিশু ধর্ষণের অভিযোগ

যশোর প্রতিনিধি

যশোরের চৌগাছায় দ্বিতীয় শ্রেণীর এক শিশু শিক্ষার্থীকে (৭) ভয়ভীতি দেখিয়ে ধর্ষণের অভিযোগ উঠেছে ১৫ বছরের কিশোরের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উপজেলার স্বরুপদহ গ্রামে। অভিযুক্ত কিশোর নাসিমকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় সোমবার চৌগাছা থানায় ধর্ষিতার মা একটি মামলা দায়ের করেছেন। ভুক্তভোগী শিশুটি স্বরুপদহ গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী। নাসিম একই গ্রামের হাসানুর রহমানের ছেলে। সে চৌগাছা এলাকার বেলেমাঠ দামোদর বটতলায় একটি ওয়েল্ডিং কারখানার শ্রমিক। জানা যায়, সোমবার বিকেলে খেলার সময় পাশের একটি পাটক্ষেতে নিয়ে ভয়ভীতি দেখিয়ে শিশুটিকে ধর্ষণ করে নাসিম। সোমবার শিশুটিকে চিকিৎসার জন্য চৌগাছা হাসপাতালে নিলে বিষয়টি জানাজানি হয়। এ ব্যাপারে চৌগাছা সরকারি মডেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক তৌহিদুজ্জামান বলেন, প্রাথমিকভাবে ধারণা শিশুটিকে ধর্ষণ করা হয়েছে। তাই বিষয়টি থানা – পুলিশকে জানানো হয়। শিশুটিকে ধর্ষণ করা হয়েছে কিনা সেটি পরীক্ষার পর সঠিকভাবে বলা যাবে। চৌগাছা থানার ওসি রিফাত খান রাজীব বলেন, শিশুটি সোমবার বিকেলে অন্য শিশুদের সাথে বাড়ির পাশেই খেলা করছিল। পাঁচটার কিছু পরে গ্রামের অভিযুক্ত নাসিম তাকে কৌশলে পাশের পাটক্ষেতে নিয়ে গিয়ে ভয়ভীতি দেখিয়ে ধর্ষণ করে। মেয়েটি বাড়ি ফিরেও ভয়ে কাউকে কিছু না বললেও পরে জানাজানি হয়। এদিকে, সোমবার শিশুটিকে উপজেলা সরকারি মডেল হাসপাতালে নিলে জরুরী বিভাগ থেকে বিষয়টি চৌগাছা থানায় জানানো হয়। পরে শিশুটির মা চৌগাছা থানায় একটি মামলা করেন। ওসি রিফাত খান রাজীব আরো বলেন, শিশুটির যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল থেকে ডাক্তারি পরীক্ষা শেষ হয়েছে। অভিযুক্ত কিশোর নাসিমকে আটক করা হয়েছে। সে প্রাথমিকভাবে এ ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তাকে মঙ্গলবার আদালতে পাঠানো হয়েছে।

কুমড়ার ভেতরে ফেনসিডিল পাচার!

যশোর প্রতিনিধি

যশোরের চৌগাছায় অভিনব কায়দায় চাল কুমড়ার ভেতর ফেনসিডিল পাচারের ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ। এ সময় তিনটি কুমড়ার ভেতর থেকে ৭৪ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। মঙ্গলবার দুপুরে চৌগাছার সিংহঝুলি এলাকায় একটি ইজিবাইকের ভেতর থেকে ফেনসিডিলসহ রহমান (৫৫) নামে এক ব্যক্তিকে আটক করা হয়। আটক রহমান চৌগাছা উপজেলার পিতাম্বরপুর গ্রামের মৃত খোদাবক্সের ছেলে। চৌগাছা থানার ওসি রিফাত খান রাজীব জানান, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার দুপুরে চৌগাছা-যশোর সড়কের সিংহঝুলি এলাকায় একটি ইজিবাইক (অটোরিকশা) তল্লাশি করে তিনটি কুমড়ার ভেতর বিশেষ কায়দায় লুকানো ৭৪ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

খুলনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে কুপিয়ে মটরসাইকেল ছিনতাই

স্টাফ রিপোর্টার

নগরীর নিরালা হাজীবাড়ি এলাকায় শামীম গাজী শান্ত (২৫) নামের এক যুবককে কুপিয়ে মটরসাইকেল ছিনতাই করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। আহত অবস্থায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শামীম নগরীর শেখপাড়া শিল্পকলা একাডেমি এলাকার মো. দুলাল গাজীর ছেলে ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনার্সের শিক্ষার্থী। চিকিৎসকরা জানান, ধারালো অস্ত্রের কোপে তার বাম হাতের কবজি গুরুতর জখম হয়েছে। স্থানীয়রা জানায়, ৫/৬ জন যুবক হঠাৎ মটরসাইকেলে ঘটনাস্থলে এসে তাকে কুপিয়ে জখম করে। পরে ঘটনাস্থল থাকা তার মটরসাইকেলও নিয়ে যায়। এলাকাবাসী তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে।

শেখ হাসিনাকে নিয়ে ‘অশোভন’ মন্তব্য: পাইকগাছার যুবলীগের নেতাকে বহিষ্কার

স্টাফ রিপোর্টার

‘আমি শেখ হাসিনার রাজনীতি করি না, এমপি বাবুর রাজনীতি করি’ এমন উক্তি করা খুলনার পাইকগাছা উপজেলা যুবলীগের নেতা আজিজুল হাকিমকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে জেলা যুবলীগ সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে পাইকগাছা উপজেলা যুবলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য আজিজুল হাকিমকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। গত ১০ আগস্ট উপজেলা যুবলীগের বর্ধিত সভার সিদ্ধান্তের আলোকে জেলা যুবলীগ এ সিদ্ধান্ত নিয়েছে। আজিজুল হাকিম সম্প্রতি আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা সম্পর্কে অশোভন বক্তব্য দেন। বিষয়টি দলীয় নেতাদের দৃষ্টিগোচর হলে যুবলীগের জেলা সভাপতি কামরুজ্জামান জামাল ও সাধারণ সম্পাদক মো. আক্তারুজ্জামানের নির্দেশক্রমে তাঁকে বহিষ্কার করা হয়। এসব বিষয়ে কথা বলার জন্য মঙ্গলবার সন্ধ্যায় আজিজুল হাকিমের মুঠোফোনে কয়েকবার কর করা হলেও ধরেননি। খুদেবার্তা পাঠানো হলেও তিনি সাড়া দেননি। জেলা যুবলীগের দপ্তর সম্পাদক আসাদুজ্জামান খান বলেন, আজিজুল হাকিম উপজেলা যুবলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য ছিলেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে উপজেলা কমিটি গঠন করার জন্য এই কমিটি গঠন করা হয়। কমিটিতে ১ জন আহ্বায়ক ও ৩৭ জনকে সদস্য করা হয়েছিল। দলীয় সভানেত্রীর সম্পর্কে কটূক্তি করায় তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ওই ব্যবস্থা নেওয়া হয়েছে। দলীয় সূত্রে জানা যায়, আজিজুল হাকিম খুলনা-৬ আসনের (পাইকগাছা-কয়রা) সাংসদ ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. আক্তারুজ্জামান ওরফে বাবুর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তাঁকে পাইকগাছায় আক্তারুজ্জামানের সার্বক্ষণিক সঙ্গী হিসেবে দেখা যেত। সম্প্রতি উপজেলা আওয়ামী লীগের এক নেতার সঙ্গে মুঠোফোনে কথা বলার সময় আজিজুল শেখ হাসিনার রাজনীতি করেন না বলে জানান। তিনি সাংসদ বাবুর রাজনীতি করেন বলে মন্তব্য করেন। এই কথাবার্তার অডিও মুঠোফোনের মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে উপজেলা আওয়ামী লীগ ও যুবলীগের পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশ করে আজিজুলকে বহিষ্কারের দাবি করা হয়। এসব বিষয়ে কথা বলার জন্য আজ সন্ধ্যায় আজিজুল হাকিমের মুঠোফোনে কয়েকবার ফোন করা হলেও তিনি ধরেননি। খুদেবার্তা পাঠানো হলেও তিনি সাড়া দেননি।

প্রবীণ আ’লীগ নেতা বীরমুক্তিযোদ্ধা সেকেন্দার আলীর মৃত্যু রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন

খবর বিজ্ঞপ্তি

২৬ ওয়ার্ড আওয়ামী লীগের প্রবীন নেতা বীরমুক্তিযোদ্ধা শেখ সেকেন্দার আলী (৬৮) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে …….. রাজেউন)। গত কয়েকদিন অসুস্থ থেকে গত সোমবার রাত সাড়ে ১১টায় মৃত্যুবরণ করেন। গতকাল মঙ্গলবার বাদ জোহর পশ্চিমবানিয়া খামার ঈদগা স্কুল মাঠে মরহুমকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান শেষে নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা শেষে মরহুমকে নিরালা কবরখানায় মুক্তিযোদ্ধা সংরক্ষিত কবরস্থানে দাফন করা হয়। এ সকল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শেখ আবুল হোসেন, আওয়ামী লীগ নেতা শেখ হায়দার আলী, নুর ইসলাম বন্দ, মুক্তিযোদ্ধা কমা-ার অধ্যাপক আলমগীর কবীর, মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, শেখ আব্দুল আজিজ, শেখ খলিলুর রহমান, আনিসুর রহমান লেলিন, বিএনপি নেতা শেখ জামাল হোসেন, বাচ্চু মীর, শেখ ইসরাইল হোসেন ঈশা, মো. সিরাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা শেখ সোয়েব আলী, শেখ আসলাম আলী, রবিউল ইসলাম বাবু, আরাফাত হোসেন শুভ সহ এলাকার গণ্যমান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। মরহুমের আত্মার মাগফেরাত কামনায় আগামী শুক্রবার বাদ আসর ঈদগা মসজিদে এবং মোড়ল বাড়ি মসজিদে অনুষ্ঠিত হবে।এদিকে শেখ সেকেন্দার আলীর মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন, , শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ, খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী।

॥ শেখ হেলাল উদ্দিন জুয়েল এমপি ॥

প্রবীণ আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধ শেখ সেকেন্দার আলীর মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন, বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন।

॥ সেখ সালাহ্ উদ্দিন জুয়েল এমপি ॥

প্রবীণ আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধ শেখ সেকেন্দার আলীর মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ উদ্দিন জুয়েল।

॥ এস এম কামাল হোসেন ॥

প্রবীণ আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধ শেখ সেকেন্দার আলীর মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন।

॥ শেখ সোহেল ॥

প্রবীণ আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধ শেখ সেকেন্দার আলীর মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও খুলনা বিভাগীয় অভ্যন্তরীণ নৌপরিবহন মালিক গ্রুপের সভাপতি শেখ সোহেল।

কেশবপুরে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস পালিত

আলমগীর হোসেন,কেশবপুর

কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস-২০২০ উপলক্ষে মঙ্গলবার সকালে স্বাস্থ্য বিধি অনুসরণ করে র্যালি ও “কেভিড-১৯ সংকট ঃ সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা” প্রতিপাদ্য বিষয়ে ভার্চুয়াল আলোচনা সভা উপজেলা পরিষদ সম্মুখে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহানের সভাপতিত্বে উপজেলা পরিষদ সম্মুখে অনুষ্ঠিত র্যা লিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার আব্দুল জব্বার সরদার, উপজেলা কৃষি অফিসার মহাদেব চন্দ্র সানা, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মনির হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার রিজিবুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক অফিসার রূপালী রানী, , উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নাজমূল হুদা বাবু প্রমুখ।

কেশবপুরে পানিতে পড়ে এক শিশুর মৃত্যু

কেশবপুর প্রতিনিধি,

যশোরের কেশবপুরে পানিতে পড়ে এক শিশুর মৃত্যু হয়েছে। চিংড়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপ-পরিদর্শক (এস আই) ওয়ালিউল ইসলাম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। এলাকাবাসী ও পরিবার সূত্রে জানা গেছে, উপজেলার বিষ্ণুপুর গ্রামের তরিকুল ইসলামের মেয়ে খাদিজা খাতুন (১৩ মাস) বাড়ির পাশে পুকুরের পানিতে পড়ে মারা যায়।

বাংলাদেশ পোষ্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন খুলনার প্রতিবাদ সভা

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ সহ অন্যান্য নেতৃবৃন্দের নামে সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা ও বানোয়াট অপপ্রচার এর তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং অপপ্রচারকারীদের সনাক্ত পূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে বাংলাদেশ পোষ্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন রেজিঃ নং- বি-২১২৯ পিএমজি অফিস জেলা শাখা খুলনার উদ্যোগে মঙ্গলবার বিকাল ৫.০০ টায় সংগঠনের কার্যালয়ে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন সভাপতি মোঃ আজিম উদ্দিন। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোষ্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন রেজিঃ নং- বি-২১২৯  সার্কেল সংস্থা খুলনা এর সভাপতি মোঃ সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোষ্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন রেজিঃ নং- বি-২১২৯ সার্কেল সংস্থা খুলনা এর সাধারণ মোঃ মারুফ হোসেন। সভায় নেতৃবৃন্দ বলেন জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার সংগ্রামী সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ সহ অন্যান্য নেতৃবৃন্দের নামে বিভিন্ন সময়ে ফেসবুকে মিথ্যা ও বানোয়াট অপপ্রচার করে তার এবং খুলনা মহানগর শ্রমিক লীগের ভাবমূর্তি নষ্ট এবং সুনাম ক্ষুন্ন করার অপচেষ্টা করছে। তার নামে যে বা যারা বিভিন্ন মিথ্যা ও বানোয়াট অপপ্রচার করছে তা সম্পূর্ণ তাদের  নিজ স্বার্থ চরিতার্থ ও রনজিত কুমার ঘোষ এবং খুলনা মহানগর শ্রমিক লীগের উপর ইর্ষানিত হয়ে করছে। যাতে তার ও খুলনা মহানগর শ্রমিক লীগের ভাবমূর্তি ও সুনাম ক্ষুন্ন করা যায়। তাই এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং এ সকল অপপ্রচার কারীদের সনাক্ত করে তদন্ত পূর্বক আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান নেতৃবৃন্দ। বক্তব্য রাখেন আব্দুল ওয়াদুদ, রিয়াজুর জামান টিপু, মোঃ মজিবর রহমান, মোঃ ফরিদ আহম্মেদ, মোঃ তাহের উদ্দিন টিপু, মোঃ ফরিদ উদ্দিন, মোঃ দ্বীন ইসলাম, মোঃ নাছিম প্রমুখ নেতৃবৃন্দ।

দেবহাটায় যুবলীগের বর্ধিত সভায় উপজেলা পরিষদ উপ-নির্বাচনে মনিরুজ্জামান মনিকে সমার্থন

কে এম রেজাউল করিম, দেবহাটা

দেবহাটা উপজেলা যুবলীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আসন্ন উপজেলা পরিষদের উপ-নির্বাচনে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিকে সমার্থন জানিয়েছেন। মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় পারুলিয়া ইউনিয়ন পরিষদ হল রুমে উপজেলা যুবলীগের সভাপিত মিজানুর রহমান মিন্নুরের সভাপতিত্বে সাধারণ সম্পাদক বিজয় ঘোষের সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বিশ্ব ব্যাপী করোনা পরিস্থিতির কারনে দীর্ঘদিন পরে যুবলীগের সভা আহবান করায় সভাপতি ও সম্পাদককে ধন্যবাদ জানিয়ে যুবলীগকে আরো শক্তিশালি করার জন্য বলেন। তাছাড়া দেবহাটা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গনির মৃত্যুতে দেবহাটা উপজেলা চেয়ারম্যানের পদটি শুন্য হওয়ায় খুব শিঘ্রই উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপ-নির্বাচনের দলীয় সমার্থনের বিষয়ে আলোচনার এক পর্যায়ে সদস্যদের মধ্য থেকে উপজেলা আওয়ামীলীগের বার বার নির্বাচিত সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিকে সমার্থন দেওয়ার কথা উল্লেক করে বলেন, দলের সুখে-দুখে তিনি উপজেলার সকল সহযোগী সংগঠন সহ দলীয় নেতাকর্মীদের সুসংগঠিত করে রেখেছেন। অথচ বিগত উপজেলা নির্বাচনে দলীয় কাউন্সিলে বিজয়ী হয়েও তাকে নৌকা প্রতীক দেওয়া হয়নি। তাই মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে মনিরুজ্জামান মনিকে দলীয় মনোনয়ন দেওয়ার জন্য অনুরোধ জানান বক্তারা। তাছাড়া  এসময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সহ-সভাপতি শেখ তাজুল ইসলাম, গোলাম মঈনুদ্দীন, আব্দুল আলিম (ইউপি সদস্য), যুগ্ম-সাধারণ সম্পাদক হালিম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, কুলিয়া ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আসাদুল ইসলাম, মুজিবর রহমান (ইউপি সদস্য), সাইফুল ইসলাম, নওয়াব আলী, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম, কুলিয়া ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক সাইফুল ইসলাম, পারুলিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি ও ইউপি সদস্য ফরহাদ হোসেন হিরা, সাধারণ সম্পাদক রাসেল আহমেদ, সখিপুর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মহব্বত আলী, নওয়াপাড়া ইউনিয়ন যুবলীগের সখভাপতি সুধান চন্দ্র বর, দেবহাটা সদর ইউনিয়ন যুবলীগের সভাপতি শাহিন সিরাজ প্রমুখ।

গড়ইখালী, লস্কর, চাঁদখালী ও রাড়–লী ইউনিয়ন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ছাত্র ঐক্য পরিষদের কমিটি গঠন

কপিলমুনি (খুলনা) প্রতিনিধি ঃ

হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ছাত্র ঐক্য পরিষদের গড়ইখালী, লস্কর, চাঁদখালী ও রাড়–লী ইউনিয়ন শাখা কমিটি গঠন করা হয়েছে। আগামী ১ বছরের জন্য নতুন এই কমিটি অনুমোদন দিয়েছে পাইকগাছা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ছাত্র ঐক্য পরিষদ।

গড়ইখালী ইউনিয়নে অতিশ মন্ডল সভাপতি ও হিমেশ মন্ডলকে সাঃ সম্পাদক করে ১১ সদস্যের একটি কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে। লস্কর ইউনিয়নে গৌতম মন্ডল সভাপতি ও প্রিন্স গাইনকে সাঃ সম্পাদক করে ১১ সদস্যের কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে। চাঁদখালী ইউনিয়নে কংকন সানা সভাপতি ও বিপুল কুমার মন্ডলকে সাঃ সম্পাদক করে ১১ সদস্যের কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে। রাড়–লী ইউনিয়নে টুটুল দেবনাথ সভাপতি ও স্বজল হালদারকে সাঃ সম্পাদক করে ১১ সদস্যের কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ছাত্র ঐক্য পরিষদ পাইকগাছা উপজেলা শাখার সভাপতি সুব্রত হাজরা ও সাঃ সম্পাদক কৃষ্ণেন্দু দত্ত স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ফকিরহাটে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভা

ফকিরহাট প্রতিনিধি।

বাগেরহাটের ফকিরহাট উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মোঃ তানভীর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কোভিড-১৯সংকট: সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাহিদ সুজা, মহিলা ভাইস চেয়ারম্যান তহুরা খানম ও ফকিরহাট সরকারি ফজিলাতুন্নেছা মুজিব মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ অমিত রায় চৌধুরী। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাসের সঞ্চালনায় এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত, প্রধান শিক্ষক অসিম কুমার মজুমদার প্রমূখ। এসময় সদর ইউপি চেয়ারম্যান শিরিনা আক্তার, পিলজংগ ইউপি চেয়ারম্যান খান শামীম জামান পলাশ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আমজাদ হোসেন সরদার, পল্লী বিদুৎ ফকিরহাট জোনের ডিজিএম আহসানুল করিম সহ বিভিন্ন কর্মকর্তা ও সংবাদকর্মী উপস্থিত ছিলেন। ##

ফকিরহাটে কৃষি উদ্যোক্তা তৈরির কর্মপরিকল্পনা সম্পর্কে মতবিনিময়

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাট উপজেলায় কৃষি উদ্যোক্তা তৈরির কর্মপরিকল্পনা সম্পর্কে উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের সাথে উপজেলা নির্বাহী অফিসার মোঃ তানভীর রহমান এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় তিনি তাঁর পরিকল্পনায় জানান, ফকিরহাটের অগ্রসরমান বেকার শিক্ষিত যুবক, যারা প্রযুক্তি সম্পর্কে আপডেট, ঝুঁকি নিতে প্রস্তুুত, যাদের কমপক্ষে একবিঘা জমি আছে এবং ফল চাষে আগ্রহী, তাদের নিয়ে কাজ করা হবে। এসকল বেকার যুবক/যুবতীদের কৃষি অফিসের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে ফল চাষ, উৎপাদন ও বাজারজাত করণের মাধ্যমে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে, যেন তারা আর্থিক ভাবে স্বাবলম্বী হতে পারে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মোঃ নাছরুল মিল্লাত। তিনি কারিগরি দিক সম্পর্কে সকলকে অবহিত করেন।

আশাশুনিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন

আশাশুনি প্রতিনিধি

আশাশুনিতে আন্তর্জাকিত সাক্ষরতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, সমাজ সেবা অফিসার রফিকুল ইসলাম, উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার বাকী বিল্লাহ, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম আজিজুল হক, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহাগ খান, পরি সংখ্যান অফিসার শ্মশান মন্ডল, আশাশুনি প্রেস কাব প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমান, মহিলা আ’লীগ সভাপতি তহমিনা রহিম, প্রধান শিক্ষক কামরুন নাহার কচি, শিক্ষক আবুল কালাম আজাদ বুলবুল প্রমুখ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আশাশুনিতে যানবাহনে ধূমপানমুক্ত সাইন স্থাপন

আশাশুনি প্রতিনিধি

ধুমপান থেকে নিরুৎসাহিত করা ও ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে প্রচার করার লক্ষে আশাশুনিতে বিভিন্ন যানবাহনে ধূমপানমুক্ত সাইন স্থাপন করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টার সময় আশাশুনি বসা স্ট্যান্ডে এ কার্যক্রম পরিচালনা করা হয়। বাংলাদেশ তামাক বিরোধী জোট-ঢাকা এবং আশাশুনি ইজিবাইক মালিক সমবায় সমিতির সহযোগিতায় বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠান ‘মৌমাছি’র বাস্তবায়নে পাবলিক পরিবহনে ধূমপানমুক্ত সাইন ৭০টি ইজিবাইকে স্থাপন করা হয়। সাইন স্থাপন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী। পরোক্ষ ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার নিরুৎসাহিত করা এবং ধূমপানমুক্ত স্থান নিশ্চিতকরণের জন্য আইনে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপানমুক্ত সাইন স্থাপন ও নোটিশ বাধ্যতামূলক করা হয়েছে। বাংলাদেশে প্রচলিত আইন অনুযায়ী শুধু পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণ হিসেবে তালিকাভুক্ত স্থানে ধূমপান নিষিদ্ধ। অথচ তামাক কোম্পানিগুলো নিজেরা এবং তাদের সুবিধাভোগীদের মাধ্যমে ‘প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ’ বলে প্রচার করে প্রচলিত আইনকে হেয় করে, যাতে পাবলিক প্লেস ও পরিবহণ ধূমপানমুক্ত করার উদ্দেশ্য সফল হতে না পারে। আইনে পাবলিক পরিবহণ বলতে বোঝানো হয়েছে- মোটর গাড়ি, বাস, রেলগাড়ি, ট্রাম, জাহাজ, লঞ্চ, যান্ত্রিক সকল প্রকার জন-যানবাহন, উড়োজাহাজ কিংবা সরকারি গেজেটে প্রজ্ঞাপন দিয়ে নির্দিষ্ট করা বা ঘোষিত অন্য যে কোনো যানকে বোঝানো হয়েছে। এসব স্থানকে ধূমপান মুক্ত রাখতে সকলের প্রতি আহবান জানান হয়। এসময় মৌমাছির সভাপতি মানিক চন্দ্র বাছাড়, আশাশুনি ইজিবাইক মালিক সমবায় সমিতির সভাপতি আমিরুল ইসলাম, সহ সভাপতি মইউর ইসলাম, সাধারণ সম্পাদক সুদেব চন্দ্র মন্ডল, জাহাঙ্গীর আলম, গ্রীণ টার্চ নির্বাহী পরিচালক পলাশ স্বর্ণকার প্রমূখ উপস্থিত ছিলেন।

বুধহাটা ইউপি চেয়ারম্যানের ক্রীড়া সামগ্রী বিতরণ

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ক্রীড়া সংগঠন ও ক্রীড়ামোগি তরুণদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ৭নং ওয়ার্ডে ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়। ইউনিয়নের যুব ও তরুনদেরকে খেলাধূলার সাথে জড়িয়ে রাখতে এবং বিপদগামী না হয় সেজন্য ক্রীড়ার সাথে মিশে থেকে অবসর সময় আনন্দে থাকতে পারে সে লক্ষ্যে উপজেলা পরিষদের পক্ষ থেকে পাওয়া ক্রীড়া সামগ্রী বিতরণ করা হচ্ছে। এরই অংশ হিসাবে ইউপি চেয়ারমান ইঞ্জিনিয়ার আ ব ম মোসাদ্দেক এর পক্ষ থেকে বেউলা গ্রামের তরুণদের মাঝে-ক্রিকেট, ভলিবল ও ফুটবল বিতরণ করা হয়। ক্রিড়া সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন, মেম্বর শিষ মোহাম্মদ জেরি, ওয়ার্ড আওয়ামীলীগের সেক্রেটারি এস এম শরীফ মাহমুদ ও গ্রাম পুলিশ এস এম বাবলু প্রমুখ।

বটিয়াঘাটায় বেকার যুব ও মহিলাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কোর্স

ইন্দ্রজিৎ টিকাদার, বটিয়াঘাটা

বটিয়াঘাটা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে ৭ দিন ব্যাপী প্রশিক্ষন ও আত্ম কর্মসংস্থান কর্মসূচির আওতায় বেকার যুব ও মহিলাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কোর্স গতকাল মঙ্গল বার সকাল ১০টায় স্থানীয় কৃষি প্রশিক্ষন মিলায়তনে যুব উন্নয়ন কর্মকর্তা মোনায়েম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষন কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান নিতাই গাইন। বিশেষ অতিথি ছিলেন কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম, উপজেলা প্রেসকাবের সভাপতি প্রতাপ ঘোষ, প্রাণি সম্পদ অধিদপ্তরের ভেটেনারী সার্জন ডাঃ প্রীতিলতা দাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রেসকাবের সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা পারভীন আক্তার বানু, লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকার, সাংবাদিক শহীন বিশ^াস প্রমুখ।

বটিয়াঘাটায় বিনা মূল্যে ৪ হাজার পিচ কাপড়ের মাস্ক বিতরণ

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটায় লোকজের আয়োজনে ও গ্রামীন টেলিকম এর সহযোগীতায় গতকাল মঙ্গলবার উপজেলা চত্তর ও সাপ্তাহিক বাজারে বিনা মূল্যে ৪ হাজার পিচ কাপড়ের মাস্ক বিতরণ করেন। লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী সহকারী কমিশনার (ভূমি) মোঃ রাশেদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান নিতাই গাইন, উপজেলা প্রেসকাবের সভাপতি প্রতাপ ঘোষ ও সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লোকেজের সমন্বয়কারী পলাশ দাস, ব্লু-গোল্ডের সমন্বয়কারী উজ্জল হোসেন ও গোকুল দাস, লোকেজের সিনিয়র প্রোগ্রাম অফিসার মিলন মন্ডল, দীপঙ্কর কবিরাজ, বাসুদেব মল্লিক, তাপস সরকার। মহামারী করোনা প্রতিরোধে সরকারের সহযোগীতায় এ উদ্দ্যোগ।

তেরখাদায় রুস্তম আজগড়া থেকে সরকারী অর্জিত সম্পত্তি থেকে অবৈর্ধ স্থাপনা উচ্ছেদ

তেরখাদা প্রতিনিধিঃ

গতকাল বিকেল ৪টায় তেরখাদা উপজেলার রুস্তম আজগড়ায় দীর্ঘ ৪০ বছরের বসতি স্থাপনা জেলা প্রশাসকের নির্দেশ মোতাবেক আবু বক্কার শেখ গং পিতা- মৃত আজিজ শেখ এর  ৫টি বসতি স্থাপনা ভেঙ্গে দিয়েছেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা। বাড়ির মালিক মেঘনা বেগম, ফেরদাউস মোল্যা, সাদ্দাম হোসেন, সুফিয়া বেগম, রুবিয়া বেগম সর্ব পিতা – আবু বক্কার মোল্যার নামে সর্বশেষ অর্জিত সম্পত্তি ডিসিআর বাংলা  ১৩৮৮ থেকে ১৪২২ সনের ইজারা মূল্য ১৯১২০ টাকা ডুপ্লিকেট কার্বন রশিদ যার নং ১১০০৭৮ তারিখ ২৯/১২/২০১৯ থাকার পরে মেয়াদ কাল শেষ শর্তে জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক নির্বাহী ম্যাজিস্ট্রেট এ অভিযান পরিচালনা করে ৫ টি বসতি স্থাপনা ভেঙ্গে দেন। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি মমতাজ বেগম। এসআই মনিরুজ্জামান সহ পুলিশ ফোর্স।

এ ঘটনায় বসতি হারানো আবু বক্কার মোল্যা জানান, আমরা দীর্ঘ ৪০ বছর যাবৎ সরকারি সকল নির্দেশনা মেনে এই জায়গায় বসবাস করছি। আমাদের কে কোন প্রকার নোটিশ না দিয়ে হঠ্যাৎ  করেই আজ আমাদের বসতি ঘরবাড়ি ভেঙ্গে দেয়ায় এখন আমাদের রাস্তায় গাছের নিচে থাকা ছাড়া আর কোন উপায় নাই। মাথার ঘাম পায়ে ফেলে তিল তিল করে করে গড়া আমাদের মাথা গোজার ঠাই টুকু কেড়ে নেওয়া হয়েছে। এটা আমাদের উপর চরম জুলুম করা হয়েছে।

অপরদিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মমতাজ বেগম বলেন, তাদেরকে ঘরবাড়ি সরানোর জন্য পূর্বেই অবহিত করা হয়েছিল। সরকারী শর্ত ভঙ্গ করায় সেই মোতাবেক সরকারী সম্পত্তি সরকারের অনুকুলে আনা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল কুমার সাহা বলেন, সরকারী নির্দেশনা মেনে আমি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি। তবে উচ্ছেদকৃত জমিটি সরকারী শর্ত সাপেক্ষে কেউ আবেদন করলে সরকার ইচ্ছা করলে তাকে দিতে পারে। তবে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ডিসিআর ও অন্যান্য কাগজপত্র আদালতে গ্রহণযোগ্য হলে পুনরায় তারা উক্ত জমি ফেরত পাইতে পারেন।

তেরখাদায় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস ২০২০ উদযাপিত

খবর বিজ্ঞপ্তি

তেরখাদায় গতকাল সকাল ১০ টায় উপজেলা হল রুমে নির্বাহী কর্মকর্তা শিমুল কুমার সাহার সভাপতিত্বে আন্তর্জাতিক সাক্ষরতা  দিবস ২০২০ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শারাফাত হোসেন মুক্তি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি মমতাজ বেগম, মাধ্যমিক ফিল্ড সুপার ভাইজার সাহেলা সুলতানা সহ উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন কর্মকর্তাবৃন্দ। অনুুষ্ঠান পরিচালনা করেন উপজেলা প্রগ্রাম অফিসার মোঃ নাজমুল হাসান,উপানুষ্টানিক শিক্ষা ব্রুরো।

শরণখোলায় বন সংলগ্ন গ্রামে করাত কল, মালিক জেলহাজতে

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরণখোলায় আইন অমান্য করে সুন্দরবন সংলগ্ন গ্রামে করাত কল পরিচালনার অপরাধে মোঃ নুরুল হক আকন নামের এক ব্যাক্তিকে জেলহাজতে পঠিয়েছে আদালত। সোমবার বাগেরহাট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিট্রেট’র আদালত-১ (বন আদালত) এর বিচারক সমির মল্লিক তার জামিন না মঞ্জুর করে জেল হাজতে পাঠানোর আদেশ দেন।

মামলা সূত্রে জানাগেছে, শরণখোলা উপজেলার বকুলতলা গ্রামের আঃ রশিদ আকনের পুত্র মোঃ নুরুল হক আকন ওরফে নুরুল হক আড়ৎদার বন আইন অমান্য করে বন সংলগ্ন এলাকায় দীর্ঘদিন ধরে করাত কল স্থাপন করে কাঠ চেরাই করে আসছিল। বিষয়টি প্রশাসন ও বন বিভাগের নজরে আসলে গত ৩১ /১২/২০১৯ তারিখ শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন ও সহকারী বন সংরক্ষক মোঃ জয়নাল আবেদীন মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায় করে করাত কল বন্ধ করে দেন। এব্যাপারে নুরুল হক অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট আদালতে লাইসেন্স বিহীন আর করাত কল পরিচালনা করবেন না মর্মে মুসলেকা প্রদান করেন। কিন্তু তিনি পরবর্তীতে আবারো বন সংলগ্ন ওই গ্রামে অবৈধভাবে দুইটি করাত কল স্থাপন করে কাঠ চেরাই করে আসছেন।

এভাবে আইন অমান্য করার কারণে বন বিভাগ সি-(বন) ২০/২০২০ এবং সি-(বন) ২১/২০২০ মামলা রুজু করে। ওই মামলায় সোমবার আদালতে হাজির হলে তার জামিন না মঞ্জুর করা হয়।

এ ব্যাপারে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মোঃ জয়নাল আবেদীন জনান, সুন্দরবন থেকে ১০ কিলোমিটারের মধ্যে কোন প্রকার মিল, কল-কারখানা স্থাপন করা সম্পূর্ণ বে-আইনী। কিন্তু মোঃ নুরুল হক আড়ৎদার মাত্র ৩/৪ কিলোমিটারের মধ্যে অবৈধভাবে করাত কল স্থাপন করে পরিচালনা করছেন। তাই বন আইনে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন জানান, মোবাইল কোর্টের মাধ্যমে করাত কলগুলো বন্ধ করে দেয়ার পরেও আইন অমান্য করে তিনি করাত কল চালিয়ে আসছিল। তাই বন বিভাগের মামলায় তার জামিন না মঞ্জুর হয়েছে। অবৈধ করাত কলের বিরুদ্ধ অভিযান অব্যাহত থাকবে।

প্রতিপক্ষের দায়ের কোপে আহত দুই সহোদর শরণখোলা হাসপাতালে ভর্তি

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

শরণখোলায় প্রতিপক্ষের দায়ের কোপে দুই সহোদর গুরুতর আহত হয়ে মঙ্গলবার সকালে  শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  ভর্তি হয়েছে। সীমানার গাছ কাটা বাধা দেয়াকে কেন্দ্র করে মোড়েলগঞ্জ উপজেলার কুমারখালী গ্রামে এ ঘটনা ঘটে।

শরণখোলার পশ্চিম খোন্তাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর ইন্দু বিশ্বাস জানান, কুমারখালী গ্রামের বাড়ীর প্রতিবেশী প্রতিপক্ষ সুভাষ চন্দ্র বেপারী, শুশীল বেপারী ও সন্তোষ বেপারীর সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে।  মঙ্গলবার সকালে প্রতিপক্ষরা তাদের সীমানার গাছ কেটে নেয়া শুরু করলে ভাই লিটন ইন্দু বিশ্বাস ও আশিষ কুমার বিশ্বাস বাধা দেয়। এতে প্রতিপক্ষরা ক্ষিপ্ত হয়ে তার দুই ভাইকে কুপিয়ে গুরুতর জখম করে। পরে গুরুতর আহত দুই জনকে শরণখোলা হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে মোরেলগঞ্জ থানায় একটি মামলার প্রস্ততি চলছে বলে ভূক্তভোগীরা জানান।

শরখোলায় মাছের পোনা অবমুক্ত

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরনখোলায় কার্প জাতীয় পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। গতকাল ৮সেপ্টেম্বর (মঙ্গলবার) সকালে উপজেলা মৎস্য বিভাগের উদ্দ্যগে উপজেলার চারটি ইউনিয়নের বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পুকুর ও জলাশয়ের জন্য  প্রায় দশ মন (৩৭৮ কেজি)  বিভিন্ন  প্রকার কার্প জাতীয় পোনা মাছ বিতরন  করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোঃ মোস্তফা শাহীন, সিনিয়র মৎস কর্তকর্তা বিনয় কুমার রায়, সাউথখালী ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা  মোঃ মোজাম্মেল হোসেন, খোন্তাকাটা ইউপি চেয়ারম্যান মোঃ জাকির হোসেন খান মহিউদ্দিন সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী বৃন্দ উপাস্থিত ছিলেন।

সাংবাদিক সুজা উদ্দিন রুবেলকে হত্যা চেষ্টার প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন

বাগেরহাট প্রতিনিধি

সময় টিভির কক্সবাজারের ষ্টাফ রিপোর্টার সুজা উদ্দিন রুবেলকে হত্যা চেষ্টার প্রতিবাদ ও হামলাকারীদের সনাক্ত করে শাস্তির আওতায় আনার দাবিতে বাগেরহাটে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় বাগেরহাট শহীদ মিনার সড়কে বাগেরহাট প্রেসকাবের আয়োজনে বাগেরহাটে কর্মরত গণমাধ্যমকর্মীরা এই মানববন্ধন করেন। মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট প্রেসকাবের সভাপতি এ্যাড . মোজাফফর হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল বাকি তালুকদার, সাবেক সভাপতি আহাদ উদ্দিন হায়দার, আহসানুল করিম, সময় টিভির বাগেরহাট প্রতিনিধি আলী আকবর টুটুল, আমাদের সময় পত্রিকার বাগেরহাট প্রতিনিধি নিয়ামুল হাদি রানা, দৈনিক স্পন্দনের নকিব সিরাজুল হক প্রমুখসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, কক্সবাজার একটি গুরুত্বপূর্ণ জেলা হওয়া স্বত্তেও সেখানে কর্মরত সাংবাদিক সুজা উদ্দিন রুবেলের উপর যে হামলার ঘটনা ঘটেছে তার তীব্র নিন্দা জানাই। সুজা উদ্দিন রুবেলের হামলাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদান করতে হবে। শুধূ সুজা উদ্দিন রুবেল নয় সারা দেশে প্রতিনিয়ত সাংবাদিকরা হামলা মামলার শিকার হচ্ছেন। অতিদ্রুত নির্যাতনের শিকার সাংবাদিকদের প্রত্যেকটি ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনতে হবে। সকল সাংবাদিকদের নামে ষড়যন্ত্রমূলক মামলা তুলে নেওয়ার দাবি জানান বক্তারা।

কয়রায় বিভিন্ন প্রতিষ্ঠানে এমপি বাবু’র রোগমুক্তি কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

কয়রা প্রতিনিধি

খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) সংসদ সদস্য ও খুলনা জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ আকতারুজ্জামান বাবু কোভিড -১৯ আক্তান্ত হওয়ায় করোনার হাত থেকে রোগ মুক্তির জন্য কয়রায় বিভিন্ন প্রতিষ্ঠানে পৃথক পৃথক দোয়া প্রার্থনা এবং মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০ টায় খান সাহেব কোমর উদ্দীন কলেজের আয়োজনে এ রোগ মুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কলেজের হলরুমে অধ্যক্ষ ড. চয়ন কুমার রায়ের সভাপতিত্বে ও প্রভাষক শাহাবাজ আলীর পরিচালনায় দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, ইসলামী স্টাডিজ প্রভাষক মাওলানা আনোয়ারুল কাদির, ইংরেজি প্রভাষক রাকিবুজ্জামান, প্রভাষক আবুল কালাম আজাদ, ইউনিয়ন আওয়ামীলীগের সাদারণ সম্পাদ নির্মল কুমার দাস, সেচ্ছাসেবকলীগ নেতা ঢালী জালাল উদ্দীন, সরেজমিন কৃষি গবেষণা বৈজ্ঞানিক সহকারি জাহিদ হাসান, সাংবাদিক শাহজাহান সিরাজ সহ কলেজের সকল প্রভাষক বৃন্দ ও গন্যমান্য ব্যক্তি বর্গ। মিলাদ শেষে এমপি বাবুর দ্রুত রোগমুক্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। অপর দিকে আটরা রংধনু যুব সংঘের সভাপতি আছাফুর রহমানের সভাপতিত্বে যুব সংঘের কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিকল ৪ টায় যুবলীগ নেতা মাহফুজুর রহমান পলাশের উদ্যোগে মেঘারআইট আমিনিয়া হাফিয়া মাদ্রাসায় মাদ্রাসার হাফেজদের অংশ গ্রহনে কোরআন খতম ও মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, মহারাজপুর ইউপি চেয়ারম্যান জিএম আব্দুল্লাহ আল মামুন লাভলু, উপজেলা আ,লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক ইউপি সদস্য মোস্তফা কামাল, যুবলীগ নেতা এ্যাডঃ আরাফাত হোসেন  সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ। এসময় বক্তারা বলেন, দেশের চলমান করোনা পরিস্থিতির শুরু থেকে ও করোনার মধ্যে আম্পানে ক্ষতিগ্রস্থ এলাকায় রাত দিন অবস্থান করে জীবনের ঝুকি নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সাংসদ আকতারুজআজামান বাবু সরকারি ও ব্যক্তিগতভাবে ত্রাণ বিতরণ কার্যক্রম নিজে উপস্থিত থেকে বেঁড়িবাঁধ সংস্কারসহ দলীয় ও সামাজিক কাজ খাদ্য সমস্যাসায় থাকা মানুষের খাদ্য সরবরাহ এবং চিকিৎসা সেবা নিশ্চিত করাসহ বিভিন্ন সেবায় জীবনের ঝুকি নিয়ে সর্বদায় মানুষের পাশে ছিলেন। এবং দ্রুত যাতে কয়রা পাইকগাছার মানুষের মাঝে ফিরে আসতে পারে সে জন্য তাঁর রোগমুক্তি কামনা করে আল্লাহর নিকট দোয়া ও মোনাজাত করা হয়।।

দেবহাটায় পুলিশের অভিযানে বিভিন্ন মামলার ৮ আসামী আটক

কে.এম রেজাউল করিম, দেবহাটা

দেবহাটা থানা পুলিশের অভিযানে বিভিন্ন মামলার ৮ আসামী আটক হয়েছে। আটককৃতদেরকে আদালতের মাধ্যমে মঙ্গলবার জেলহাজতে প্রেরন করা হয়েছে। পুলিশ জানায়, সাতক্ষীরা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, পিপিএম (বার) এর দিক নির্দেশনায়, সিনিয়র সহকারী পুলিশ সুপার দেবহাটা সার্কেল শেখ ইয়াছিন আলীর তত্ত্বাবধানে এবং দেবহাটা থানার অফিসার ইনচার্জ বিপ্লব কুমার সাহার নেতৃত্বে দেবহাটা থানা এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষা, গ্রেফতারী পরোয়ানা তামিল ও বিশেষ অভিযান পরিচালনাকালে ইং-০৮/০৯/২০২০ তারিখ এসআই (নিঃ) নয়ন কুমার চৌধুরী, এসআই মোঃ আবু হানিফ, এসআই (নিঃ) আসিফ মাহমুদ, এসআই(নিঃ) মিজানুর রহমান, সঙ্গীয় এএসআই (নিঃ) রসিদুল ইসলাম, এএসআই (নিঃ) সোহেল উদ্দীন, এএসআই (নিঃ) মোজাম্মেল, এএসআই (নিঃ)শামীম হোসেন, এএসআই (নিঃ) পূর্নানন্দ হরি, এএসআই (নিঃ) সুজিত বিশ্বাসসহ পুলিশ ফোর্স এর সহায়তায় দেবহাটা থানা এলাকা থেকে নারী শিশু-২০৯/২০ এর মামলার আসামী যথাক্রমে ১। মোছাঃ আশুরা খাতুন, স্বামী- শাহিনুর মোল্যা, সাং-সুবর্নাবাদ, থানা-দেবহাটা, জেলা-সাতক্ষীরা, ২। মোছাঃ আলেয়া খাতুন, স্বামী- নেহাল উদ্দীন, সাং-সুবর্নাবাদ, থানা- দেবহাটা, জেলা-সাতক্ষীরা, ৩। দবীর উদ্দীন, পিতা- মৃত মান্দার সরদার, সাং-সুবর্নাবাদ, থানা- দেবহাটা, জেলা-সাতক্ষীরা, ৪। শাহিনুর রহমান, পিতা-মোঃ বাবর আলী মোল্যা, সাং-সুবর্নাবাদ, থানা- দেবহাটা, জেলা-সাতক্ষীরা, ৫। সাইফুল ইসলাম, পিতা- বাবর আলী মোল্যা, সাং- সুবর্নাবাদ, থানা- দেবহাটা, জেলা- সাতক্ষীরা, সিসি নং-১০৬/১৩ এর আসামী ৬। সোবহান সরদার, পিতা- মৃত আজগর সরদার, সাং- নাজিরের ঘের, থানা- দেবহাটা, জেলা- সাতক্ষীরা, নন জিআর-৬২/১৮ এর আসামী ৭। শরিফুল ইসলাম, পিতা- আবুল কালাম, সাং- দেবহাটা, জেলা- সাতক্ষীরা এবং জিআর-০১/২০২০(দেবঃ) এর আসামী-৮। সুজন সরদার, পিতা- সবুর সরদার, সাং- জগন্নাথপুর, থানা- দেবহাটা, জেলা- সাতক্ষীরাদের গ্রেফতার করেন। আসামীদেরকে বিচারার্থে ইং-০৮/০৯/২০২০ তারিখ বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়। ওসি বিপ্লব কুমার সাহা জানান, অপরাধী যারা তাদেরকে আইনের আওতায় আনতে পুলিশ সর্বদা কাজ করছে। তিনি সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে শান্তি শৃঙ্খলা বজায় রাখার আহবান জানান।

দেবহাটা উপজেলা পরিষদের মাসিক সাধারন সভায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহন

দেবহাটা প্রতিনিধি

দেবহাটা উপজেলা পরিষদের মাসিক সাধারন সভা দীর্ঘদিন করোনা পরিস্থিতির কারনে বন্ধ থাকার পরে মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন। সভায় অন্যান্যের মধ্যে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ জহুরুল ইসলাম, দেবহাটা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ বিপ্লব কুমার মন্ডল, দেবহাটা থানার সেকেন্ড অফিসার এসআই নয়ন চৌধুরী, উপজেলা প্রকৌশলী রথীন্দ্রনাথ হালদার, উপজেলা কৃষি কর্মকর্তা শরীফ মোহাম্মদ তিতুমীর, উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধীর কুমার গাইন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই রকেট, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা রাকিব হোসেন, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, উপজেলা বন কর্মকর্তা আমজাদ হোসেন, দেবহাটা প্রেসকাবের সাধারন সম্পাদক আর.কে.বাপ্পাসহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন ও মতামত ব্যক্ত করেন। সভায় শুরুতে দেবহাটা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত আলহাজ¦ আব্দুল গনির মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহন করা হয় এবং তার রুহের মাগফেরাত কামনায় দোয়া করা হয়। পরে উপজেলা পরিষদের জায়গায় দোকানঘর নির্মান, অডিটোরিয়াম স্থাপনের জায়গার গাছ বিক্রি, উপজেলা চেয়ারম্যানের কোয়ার্টার সংষ্কারসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজের বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করা হয়।

ভবদহের পানিবন্দি মানুষ পেল আমির হোসেন ওয়েলফেয়ার ফাউন্ডেশনের খাদ্য সহায়তা

অভয়নগর (যশোর) প্রতিনিধি

অভয়নগরে ভবদহের পানিবন্দি মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে আমির হোসেন ওয়েলফেয়ার ফাউন্ডেশন। গতকাল মঙ্গলবার দুপুরে নওয়াপাড়া প্রেস কাব অডিটোরিয়ামে আমির হোসেন ওয়েলফেয়ার ফাউন্ডেশনের অর্থায়নে ও নওয়াপাড়া প্রেস কাবের সহযোগিতায় শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভা আমির হোসেন ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ও নওয়াপাড়া প্রেস কাবের সভাপতি দৈনিক নওয়াপাড়ার প্রকাশক-সম্পাদক আসলাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব চৌধুরী মো. হামিদ আল মাহবুব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিদ্যুৎ জ্বলানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল, বিদ্যুৎ বিভাগের পরিচালক শেখ মুনির আহমেদ। প্রধান বক্তা ছিলেন, আমির হোসেন ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী ইউনুস হোসেন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নওয়াপাড়া প্রেস কাবের সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম মল্লিক ও সাধারণ সম্পাদক মোজাফ্ফার আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রেস কাবের যুগ্ম সম্পাদক সৈয়দ জাহিদ মাসুদ তাজ। খাদ্য সহায়তার মধ্যে ছিল, চাল, ঢাল, তেল সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য।

অনুষ্ঠান শেষে প্রধান ও বিশেষ অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানায় অভয়নগর নওয়াপাড়া পৌর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি ফাল্গুন ম-ল, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম সরদার সহ অন্যান্য নেতৃবৃন্দ। এছাড়া ফুলেল শুভেচ্ছা জানায় অভয়নগর উপজেলা ইলেকট্রিশিয়ান শ্রমিক ইউনিয়নের সভাপতি শেখ শাহাজাহানসহ নেতৃবৃন্দ।

খুবির অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক পারভেজের মাতার ইন্তেকালে উপাচার্যের শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক আবু সালেহ মোঃ পারভেজের মাতা সাফিয়া জামান সোমবার রাত সাড়ে ১১ টায় নগরীর সিটি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে …রাজিউন)। তিনি কিছুদিনযাবত ডায়াবেটিস রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। তিনি স্বামী, ১ পুত্র ও ১ কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন এবং গুণগ্রাহী রেখে গেছেন। আজ যোহরবাদ সদর হাসপাতাল মসজিদের সামনে মরহুমার নামাযে জানাজা শেষে তাকে টুটপাড়া কবরস্থানে দাফন করা হবে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক আবু সালেহ মোঃ পারভেজের মাতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তিনি মরহুমার রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। অনুরূপভাবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) শেখ মোস্তাক আলীসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, কর্মচারিবৃন্দ শোক প্রকাশ করেছেন।

বন্ধন, খুলনা বিশ্ববিদ্যালয়ের নেতৃবৃন্দের শোক

খবর বিজ্ঞপ্তি

খুবি বন্ধনের উপদেষ্টা ও অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক আবু সালেহ মোঃ পারভেজ এর মাতা মোসাঃ সোফিয়া জামান (৬১) সোমবার রাত আনুমানিক ১১:৩০টায় খুলনা সদর হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নআলিল্লাহি…রাজেউন)। মরহুমার আত্মার মাগফেরাত কামনা এবং শোক সন্তাপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে বিবৃতি দিয়েছেণ বন্ধন খুলনা বিশ্ববিদ্যালয়ের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন সভাপতি আবদুর রহমান, সাধারণ সম্পাদক এস,এম মোহাম্মদ আলী, শেখ শরাফাত আলী, জি এম আসিসুর রহমান, মোঃ আনিসুর রহমান, জাভেদ এলাহী, মোঃ আতিয়ার রহমান, কাজী ফেরদাউস, আবদুল্লাহ শাহানুর কবীর অয়ন, সাইফুল আলম বাদশা, এস এম মনিরুজ্জামান পলাশ, লাভলী খাতুন, এস, এম শাকীল রহমান, আবু খালিদ, মোঃ আব্দুর রহমান(অ:হি:), মোঃ রবিউল ইসলাম, মিজানুর রহমান খান মুকুল, মোঃ সফিকুর রহমান, শেখ আকতার হোসেন, মোঃ সোহাগ মোলা, এস,এম জাকির হোসেন, শেখ আফসার উদ্দিন, শেখ আব্দুল্লাহ, আলমগীর হাবিব সাগর, মোঃ নাসির জাহাঙ্গীর, মোঃ জসিম উদ্দীন, সালেহা পারভেজ, রোকেয়া পারভীন, শমীমা সুলতানা, হারুনর রশিদ প্রমুখ।

যশোরে প্রতারণার অভিযোগে মামলা

যশোর অফিস

আজমাইন শেখ নামক এক প্রতারক শহরের আরবপুর মোড়স্থ তিন ব্যবসায়ীর কাছ থেকে বিভিন্ন কৌশলে নগদ ১লাখ ২ হাজার ৮২০ টাকা নিয়ে পালিয়েছে। এ ঘটনায় উক্ত প্রতারকের বিরুদ্ধে সোমবার বিকেলে কোতয়ালি মডেল থানায় মামলা দায়ের করা হলেও পুলিশ তার হদিস পাইনি এ রিপোর্ট লেখা পর্যন্ত। প্রতারক আজমাইন শেখ যশোর সদর উপজেলার বালিয়া ভেকুটিয়া কাঠালতলা ওয়ারেন্ট অফিসার ইসাহক সাহেব এর বাড়ির ভাড়াটিয়া বর্তমানে খুলনা খালিশ পুর থানার নতুন রাস্তার মোড় বাসার নাম ইউনাইটেড হাউজ  থাকতো বলে বাদি তার মামলায় উল্লেখ করেছেন।

যশোর শহরের আরবপুর মোড়স্থ মৃত রহমান বিশ^াসের ছেলে আমিরুল ইসলাম বাদি হয়ে উক্ত প্রতারকের বিরুদ্ধে মামলা দিয়ে বলেন, তার ভাইপো রেজাউল করিম বাবু’র ম্যাট্রেস এর ব্যবসা ও বিকাশ এজেন্ট দোকান রয়েছে। আসামী উক্ত দোকানে বেশ কয়েকটি আসা যাওয়া করার এক পর্যায় চুড়ামনকাটি বাজারে তার অটো রাইস মিল পরিচয় দিয়ে উক্ত দোকান থেকে ৩টি ম্যাট্রেস ক্রয়ের কথা বলে ৭ হাজার টাকা প্রদান করে। বাকী ২৩ হাজার টাকা দেওয়ার কথা বলে নানাভাবে তালবাহনা করার এক পর্যায় রেজাউল করিম বাবুর বিকাশ এজেন্ট থেকে তার বিকাশ নাম্বারে ৩০ হাজার টাকা কৌশলে গ্রহন করে। এভাবে প্রতারক আজমাইন উক্ত এলাকায় আরো দু’জনকে কাছ থেকে কৌশলে টাকা গ্রহনসহ মোট ১লাখ ২ হাজার ৮২০ টাকা নিয়ে গত ২৯ আগষ্ট বেলা আড়াইটার পর লাপাত্তা হয়। ওই দিনের পর থেকে আজমাইন শেখ গা ঢাকা দিয়েছে। তার মোবাইল নাম্বার বন্ধ পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে কোতয়ালি মডেল থানায় মামলা দায়ের করা হলেও পুলিশ প্রতারক আজমাইন শেখ এর সন্ধান করতে পারেনি গত ২৪ ঘন্টায়।

পাইকগাছায় বিশ্ব স্বাক্ষরতা দিবস পালিত

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব স্বাক্ষরতা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) লিপিকা ঢালী, সহকারী কমিশনার (ভুমি) মুহাম্মদ আরাফাতুল আলম, কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জয়নাল আবদীন, মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দিন ফিরোজ বুলু, প্রভাষক মঈনুল ইসলাম, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার ও এমএম আজিজুল হাকিম।