অন্যরকম ভিডিও কনফারেন্সে ক্রিকেটাররা

9
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের কোভিড-১৯ সম্পর্কে ধারনা পরিষ্কার করতে এবং করোনা সংক্রমণ বিষয়ে সচেতন করে তুলতে অন্যরকম উদ্যোগ নিয়েছে বিসিবি।
শ্রীলঙ্কা সফরে যাবার আগে ক্রিকেটারদের স্বাস্থ্য সচেতন করে তোলার এবং কোভিড-১৯ সম্পর্কে পরিষ্কার ধারনা দিতে বিশেষজ্ঞদের স্মরণাপন্ন হয়েছে বিসিবি। একজন যুক্তরাজ্য প্রবাসী বাঙ্গালী বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজনের সমন্বয়ে বিশেষজ্ঞ দল জাতীয় দল এবং এইচপির ক্রিকেটারদের করোনা সম্পর্কে ধারণা পরিষ্কার করার পাশাপাশি এই ভাইরাস নিয়ে বাড়তি সচেতন করে তোলার কাজে অংশ নিয়েছেন।
গত বৃহস্পতিবার রাতে ক্রিকেটারদের অনলাইন ভিডিও কনফারেনেন্সও অনুষ্ঠিত হয়েছে। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী গতকাল শনিবার দুপুরে খবর নিশ্চিত করে বলেন, ‘বোর্ড জাতীয় ও এইচপির ক্রিকেটারদের করোনা সম্পর্কে সচেতন করে তোলার লক্ষ্যে দু’জন বিশেষজ্ঞর অধীনে অনলাইন ভিডিও কনফারেন্সেল আয়োজন করেছে। সেটা বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাজ্য প্রবাসী একজন বাঙ্গালী বিশেষজ্ঞ আর আমাদের স্থানীয় একজন বিশেষজ্ঞ জাতীয় দলের ও এইচপির ক্রিকেটারদের কোভিড-১৯ সম্পর্কে সচেতন করার জন্য অনলাইনে ভিডিও কনফারেন্স করেছেন।’
উল্লেখ্য, এই সেপ্টেম্বরে জাতীয় দলের পাশাপাশি এইচপি দলও শ্রীলঙ্কা সফরে যাবে। এখনও পর্যন্ত দিন তারিখ চুড়ান্ত না হলেও বোর্ড থেকে জানানো হয়েছে যে, সেপ্টেম্বরের ২৭ না হয় ২৮ তারিখ জাতীয় দল আর হাই পারফরমেন্স ইউনিট একসঙ্গে শ্রীলঙ্কা সফরে যাবে। জাতীয় দলের বহরের সংখ্যা থাকবে ২০ জনের। আর এইচপিতে থাকবে ২৬ জন। তার আগে সেই ক্রিকেটারদের কোভিড-১৯ সম্পর্কে বাড়তি সচেতন করে তুলতেই ঐ অনলাইন ভিডিও কনফারেন্সের আয়োজন বিসিবির।

যুব হকিতে বাধা নেই আশরাফুল-মাহাবুবদের

ক্রীড়া প্রতিবেদক

বঙ্গবন্ধু অনূর্ধ্ব-২১ এশিয়া কাপ হকি ২০২০ থেকে পিছিয়ে ২০২১ সালে যাওয়ায় অনেক খেলোয়াড়ের বয়সের কারণে খেলা অনিশ্চিত হয়ে পড়েছিল। এ সমস্যাটা বেশি ছিল স্বাগতিক বাংলাদেশের। অধিনায়ক আশরাফুল ইসলামসহ অভিজ্ঞ ৯জন খেলোয়াড় খেলার সুযোগ হারালে বাংলাদেশের জন্য সেমিফাইনালে ওঠার লক্ষ্য আরও কঠিন হয়ে যেত।
তবে এশিয়ান হকি ফেডারেশন আনুষ্ঠানিকভাবে জানিয়েছে আন্তর্জাতিক হকি ফেডারেশনের বিশেষ অনুমতিতে তারা বয়স বেড়ে যাওয়া খেলোয়াড়দের খেলার অনুমতি দিয়েছে। বয়সজনিত জটিলতার কারণে অধিনায়ক আশরাফুল ইসলামসহ ৯জন অনূর্ধ্ব-২১ এশিয়া কাপ হকিতে খেলতে পারবেন না; এ খবর প্রকাশের পরই এশিয়ান হকি ফেডারেশনের সঙ্গে যোগাযোগ শুরু করেছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের কর্মকর্তারা।করোনাভাইরাসের কারণে টুর্নামেন্টটি পরের বছরে চলে যাওয়ায় এ সমস্যা তৈরি হয়েছে। যে কারণে দেশগুলোকে বয়সের বিষয়ে ছাড় দিয়েছে এশিয়ার হকির অভিভাবক সংস্থাটি। এশিয়ান হকি ফেডারেশনের হেড অব ন্যাশনাল অ্যাসোসিয়েশন রিলেশন এবং ম্যানেজার কোচিং অ্যান্ড ডেভেলপমেন্ট গুলাম গাউস আগেই জাগো নিউজকে সুখবরটি দিয়েছিলেন।
শুক্রবার রাতে তারা বাংলাদেশ হকি ফেডারেশনকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, ‘১৯৯৯ সালের ১ জানুয়ারি এবং তারপর যাদের জন্ম তারা এই টুর্নামেন্টে খেলতে পারবেন।’ এই সিদ্ধান্তের পর বাংলাদেশ নৌবাহিনীর ডিফেন্ডার আশরাফুল ইসলাম, ফরোয়ার্ড মোহাম্মদ মাহাবুব হোসেন, ঢাকা জেলার মিডফিল্ডার নাঈম উদ্দিন, বাংলাদেশ নৌবাহিনীর মিডফিল্ডার ফজলে রাব্বী, ঢাকা জেলার ডিফেন্ডার খালেদ মাহমুদ রাকিন, কিশোরগঞ্জের মিডফিল্ডার আল নাহিয়ান শুভ, বাংলাদেশ বিমানবাহিনীর মিডফিল্ডার নাজমুল হাসান মৃদুল, মিডফিল্ডার রাজু আহমেদ তপু ও ফরোয়ার্ড আশরাফুল আলমের খেলার আর কোনো বাধা থাকল না।
গত ৪ থেকে ১২ জুন হওয়ার কথা ছিল বঙ্গবন্ধু অনূর্ধ্ব-২১ এশিয়া কাপ হকি টুর্নামেন্ট। কিন্তু করোনাভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল টুর্নামেন্ট। এশিয়ান হকি ফেডারেশন নতুন তারিখ নির্ধারণ করেছে আগামী বছর ২১ থেকে ৩০ জানুয়ারি। মওলানা ভাসানী স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশসহ ১০ দল। অন্য দেশগুলো হলো ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, চীন, উজবেকিস্তান, চাইনিজ তাইপে ও ওমান। টুর্নামেন্টের জন্য বাংলাদেশ যুব দলের প্রস্তুতি শুরু হবে ১ অক্টোবর। এশিয়ান যুব টুর্নামেন্ট আগামী বছর অনুষ্ঠিতব্য যুব বিশ্বকাপেরও বাছাই পর্ব। যারা সেমিফাইনালে উঠবে তারা পাবে যুব বিশ্বকাপে খেলার টিকিট।

ডোমিঙ্গো ও কুক ঢাকা আসছেন আজ

ক্রীড়া প্রতিবেদক

প্রথমে কথা ছিল ২ সেপ্টেম্বর ঢাকা এসে পৌঁছাবেন তারা; কিন্তু শেষ পর্যন্ত ওইদিন আর ঢাকা আসা হয়নি জাতীয় দলের দুই দক্ষিণ আফ্রিকান কোচের। ভিন্ন কোনো কারণে নয়, ফাইট বাতিল হয়ে যাওয়ার কারণেই আর আসা হয়নি তাদের। পরের ফাইট পেতে বিলম্ব হওয়ায় হেড কোচ রাসেল ডোমিঙ্গো আর ফিল্ডিং কোচ রায়ান কুকের বাংলাদেশে আসা তিনদিন পিছিয়ে যায়।
সর্বশেষ খবর, জাতীয় দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গো আর ফিল্ডিং কোচ রায়ান কুক আজ রবিবার রাজধানীতে এসে পৌঁছাবেন। বিসিবি ক্রিকেট অপারেশন্স কমিটির দায়িত্বশীল সূত্র এ খবর নিশ্চিত করেছে। এবার আর কোন বাধা বিপত্তির কারণে বিলম্ব নয়। পূর্ব ঘোষিত সময়েই আসছেন দুই ভিনদেশি কোচ। সূত্র নিশ্চিত করেছে যে, টাইগারদের হেড কোচ রাসেল ডোমিঙ্গো আর ফিল্ডিং কোচ রায়ান কুক শনিবারই বাংলাদেশের উদ্দেশ্যে নিজ দেশ দক্ষিণ আফ্রিকা থেকে যাত্রা শুরু করেছেন। দীর্ঘ ভ্রমণ শেষে তারা আগামীকাল রোববার রাজধানী ঢাকায় পা রাখবেন।

আইপিএল খেলার অনুমতি পেলেন না মোস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ১৩তম আসর শুরুর সপ্তাহ দুয়েক আগে হঠাৎ করেই পাওয়া গেলো খবরটি। দলে চোটজনিত সমস্যা থাকায় বাংলাদেশ দলের বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানকে নিতে চায় আইপিএলের অন্তত দুইটি দল। একটি কলকাতা নাইট রাইডার্স ও অন্যটি মোস্তাফিজের প্রাক্তন কাব মুম্বাই ইন্ডিয়ানস।
কিন্তু খুশি হওয়ার সুযোগ নেই মোস্তাফিজ ভক্তদের। কেননা বাংলাদেশ ক্রিকেট দলের কমিটমেন্ট থাকায় এবারের আইপিএল খেলার অনুমতি নেই মোস্তাফিজের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে তাকে দেয়া হয়নি অনাপত্তিপত্র (নো অবজেকশন সার্টিফিকেট- এনওসি)। আইপিএল শুরুর ঠিক আগে দিয়ে মুম্বাই ইন্ডিয়ানস হারিয়েছে অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গাকে, কলকাতা থেকে ছিটকে গেছেন ইংলিশ পেসার হ্যারি গার্নে। তবে মালিঙ্গার বদলে অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসনকে নিয়েছে মুম্বাই। কিন্তু এখনও গার্নের বিকল্প খুঁজছে কলকাতা। এ জায়গাটিতেই আলোচিত হচ্ছিল মোস্তাফিজের নাম। কিন্তু চলতি মাসের শেষদিকে শ্রীলঙ্কা সফর থাকায় আইপিএল খেলার অনাপত্তিপত্র পাননি মোস্তাফিজ।

প্রথম দিনে মনোনয়ন কিনলেন ৫জন

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি শুরু হয়েছে গতকাল শনিবার। শেষ হবে কাল সোমবার বিকেল ৫টায়। প্রথম দিন বাফুফের হিসাব বিভাগ থেকে দুজন সহ-সভাপতি এবং তিনজন সদস্য পদের মনোনয়নপত্র কিনেছেন।
সহ-সভাপতি পদে মনোনয়নপত্র কেনা দুজন বর্তমান নির্বাহী কমিটির সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি ও তাবিথ আউয়াল। তবে যে তিনজন সদস্য পদে মনোনয়নপত্র কিনেছেন তারা সবাই নতুন। ব্রাদার্স ইউনিয়নের ফুটবল ম্যানেজার আমের খান, নোফেল স্পোর্টিং কাবের সাখাওয়াত হোসেন ভূঁইয়া শাহীন ও রহমতগঞ্জের সাবেক সাধারণ সম্পাদক হাজি মো. টিপু সুলতান সদস্য পদের জন্য মনোনয়নপত্র কিনেছেন। প্রথম দিন মনোনয়নপত্র ক্রয় করা পাঁচজনের কেউই আগামী ৩ অক্টোবর অনুষ্ঠিতব্য বাফুফের নির্বাচনে বর্তমান সভাপতি কাজী মো. সালাউদ্দিনের প্যানেলে নেই।

বাফুফের নির্বাচন পেছানোর দাবি বাদল রায়ের

ক্রীড়া প্রতিবেদক

৩ সেপ্টেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী গতকাল শনিবার শুরু হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি। চলবে তিনদিন। এরই মধ্যে বাফুফের নির্বাহী কমিটির দুই কর্মকর্তা নির্বাচন পেছানোর দাবি জানিয়ে চিঠি দিয়েছেন বাফুফে নির্বাচনের জন্য গঠিত কমিশনের প্রধান মেজবাহ উদ্দিন ও বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিনকে।
নির্বাচন কমিশনের প্রধান মেজবাহ উদ্দিন বলেন, গঠণতন্ত্রে এ ক্ষমতা দেয়া নির্বাহী কমিটিকে। নির্বাচন কমিশন এ বিষয়ে কোনো আবেদন আমলে নিতে পারে না। বাদল রায়ের মতো সদস্য ফজলুর রহমান বাবুলও নির্বাচন পেছানোর জন্য একই ধরনের চিঠি দিয়েছেন নির্বাচন কমিশন প্রধান ও বাফুফে সভাপতিকে।
চিঠিতে বাদল রায় উল্লেখ করেন, ‘কমপক্ষে ২০ জন ডেলিগেট করোনায় আক্রান্ত হয়ে হাসপাতাল ও বাসায় চিকিৎসাধীন। তারা কীভাবে মনোনয়নপত্র গ্রহণ করবে এবং জমা দেবে। তাছাড়া মাত্র চারদিনের মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ এবং জমা দেয়া সম্ভব কি?’ আগামী ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে বাফুফের নির্বাহী কমিটির নির্বাচন।

করোনা বিশেষজ্ঞের দ্বারস্থ বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

আগামী ২৪ অক্টোবর ক্যান্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে দীর্ঘ ছয় মাসের বিরতি ভাঙবে বাংলাদেশ। এর আগে শ্রীলঙ্কায় আইসোলেশন পর্ব শেষ করে অনুশীলন শুরু করবেন তামিম-মুশফিকরা। মাঠের ক্রিকেটে ফেরার আগে স্বাস্থ্যবিধি ঠিক রাখার ব্যাপারে সতর্ক বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সফরের এই সময়টাতে যেন স্বাস্থ্যবিধি ঠিকঠাক বজায় থাকে, সেই কারণে দুজন করোনা বিশেষজ্ঞের দ্বারস্থ হয়েছে বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।
বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী নিশ্চিত করেছেন বিষয়টি, ক্রিকেটারদের সতর্কতা বাড়ানোর জন্য আমরা দুজন বিশেষজ্ঞের সাহায্য নিতে যাচ্ছি। তাদের সহযোগিতায় আমরা কিছু প্রটোকল তৈরি করছি। ফাইটে কীভাবে যাব, হোটেলে কীভাবে থাকবো, ট্রান্সপোর্ট কীভাবে ব্যবহার করবো- এসব প্রটোকল তৈরি করার জন্য আমরা উনাদের সাহায্য নিচ্ছি। বিশেষজ্ঞ দুজনের অনুরোধে তাদের নাম প্রকাশ করেনি বিসিবি। তারা চান না তাদের নাম জানানো হোক। দুজনই বাংলাদেশ সরকারের বিভিন্ন টেকনিক্যাল কমিটিতে আছেন। তারা মূলত গবেষক। এদের মধ্যে একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আরেকজন ইংল্যান্ডের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ে কর্মরত।

এক ঘণ্টার দৌড়ে ফারাহর বিশ্বরেকর্ড

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে দর্শক উপস্থিতি নেই তো কী হয়েছে? বিশ্বরেকর্ড গড়তে কোনো সমস্যা নেই মো ফারাহ এবং সিফান হাসানের। শুক্রবার মেমোরিয়াল ভ্যান ড্যামে এক ঘণ্টার দৌড়ে বিশ্বরেকর্ড গড়েছেন মো. ফারাহ এবং সিফান হাসান।
দর্শকশূন্য স্টেডিয়ামে নারীদের এক ঘণ্টার দৌড়ে বিশ্বরেকর্ড গড়েছেন সিফান। ২০০৮ সালের ওস্ত্রাভা স্পাইক মিটে এক ঘণ্টায় ১৮.৫১৭ কিলোমিটার দৌড়ে রেকর্ড গড়েছিলেন ইথিওপিয়ার ডায়ার টুন। সেই রেকর্ড ভেঙে শুক্রবার ঘণ্টায় ১৮.৯৩ দৌড়ে নতুন রেকর্ড গড়েছেন নেদারল্যান্ডসের সিফান হাসান। একইদিন ডায়মন্ড লিগ সিরিজের ফাইনাল রেসে ফারাহ ভেঙেছেন হেইল গ্যাব্রেসিলাসির ১৩ বছর আগের রেকর্ড। গ্যাব্রেসিলাসি এক ঘণ্টায় দৌড়েছিলেন ২১.২৮৫ কিলোমিটার। সেই রেকর্ড নিজের করে নিতে মো ফারাহ ঘণ্টায় দৌঁড়েছেন ২১.৩৩ কিলোমিটার।

জয়ের দেখা পেলেন ওসাকা-কেভিতোভা-কারবার

ক্রীড়া প্রতিবেদক

ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে পৌঁছে গেছেন নাওমি ওসাকা। তিন সেটের লড়াইয়ে হারিয়েছেন প্রতিপক্ষ মার্টা কোস্টিককে। নিউইয়র্কের আর্থার অ্যাশে স্টেডিয়ামে ২০১৮ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন চতুর্থ বাছাই ওসাকা ৬-৩, ৬-৭ (৪-৭) ও ৬-২ গেমে হারান ১৮ বছরের ইউক্রেনিয়ান প্রতিপক্ষ কোস্টিককে। জাপানিজ তারকা ওসাকা পরের ম্যাচে মোকাবেলা করবেন ১৪তম বাছাই এস্তোনিয়ার অ্যানেত কোন্তাভেইতকে।
অন্যদিকে ২০১৬ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন জার্মান তারকা অ্যাঞ্জেলিক কারবার ৬-৩ ও ৬-৪ গেমে হারিয়েছেন অ্যান লি’কে। পরের ম্যাচে তিনি লড়বেন ২৮তম বাছাই যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডির বিপক্ষে। ষষ্ঠ বাছাই চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাও জিতেছেন। সরাসরি সেটে খুব সহজে ৬-৩ ও ৬-৪ গেমে ধরাশায়ী করেন মার্কিন প্রতিপক্ষ জেসিকা পেগুলাকে। পরের রাউন্ডে কেভিতোভা খেলবেন যুক্তরাষ্ট্রের আরেক খেলোয়াড় শেলবি রজার্সের বিপক্ষে।

প্রি-কোয়ার্টারে নোভাক জোকোভিচ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বের নাম্বার ওয়ান তারকা নোভাক জোকোভিচ জিতলেন দাপটের সঙ্গে। স্বাচ্ছন্দ্যের জয় দিয়ে এ শীর্ষ বাছাই উঠে গেলেন ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে। তৃতীয় রাউন্ডের লড়াইয়ে এ টেনিস মেগাস্টার সরাসরি সেটে হারালেন জ্যান-লেনার্ড স্ট্রুফকে।
আর্থার অ্যাশে স্টেডিয়ামে ৩৩ বছরের সার্বিয়ান তারকা জোকোভিচ ৬-৩, ৬-৩ ও ৬-১ গেমে ধরাশায়ী করেছেন ২৮তম বাছাই জার্মান প্রতিপক্ষ স্ট্রুফকে। ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্য নিয়ে ২০২০ সালে এখনো অজেয় রয়ে গেছেন জোকোভিচ। জয়ের রেকর্ডটা বাড়িয়ে নিয়েছেন ২৬ ম্যাচে। প্রি-কোয়ার্টার পর্বে পরের ম্যাচে জোকোভিচ লড়বেন পাবলো ক্যারেনো বাস্তার বিপক্ষে। স্প্যানিশ তারকা পাবলো ক্যারেনো ৬-৪, ৬-৩ ও ৬-২ গেমে ধরাশায়ী করেছেন লিথুনিয়ার রিকার্ডাস বেরানকিসকে। শেষ ষোল পর্বে জোকোভিচের সঙ্গী হয়েছেন জার্মানির অ্যালেক্সান্ডার জভেরেভ।

থামল ইতালির জয়ের চাকা

ক্রীড়া প্রতিবেদক

টানা ১১ ম্যাচ জিতে মাঠের লড়াইয়ে নেমে ছিল ইতালি। লক্ষ্য ছিল জয়ের রেকর্ডটা আরও এক ধাপ বাড়িয়ে নেওয়া। কিন্তু বসনিয়া ও হার্জেগোভিনা সেটা হতে দিলো না। শুক্রবার রাতে উয়েফা ন্যাশন্স লিগের ম্যাচে কোচ রবার্তো মানচিনির দলকে ১-১ গোলে রুখে দিয়েছে তারা।
রক্ষণাত্মক প্রতিপক্ষের বিপক্ষে প্রথমার্ধে আধিপত্য বিস্তার করে খেলেছে ইতালি। কিন্তু তারপরও কোনো গোল আদায় করে নিতে পারেনি ম্যাচের আয়োজকরা। স্তাদিও আর্তেমিও ফ্রাঞ্চিতে দ্বিতীয়ার্ধের শুরুতেই দু’দলের দুটি শট আঘাত করে গোলবারে। বিরতির পর বসনিয়ার আরমিন হিডজিকের খানিকটা বাঁকানো শট আঘাত করে পোস্টে। এর পরপরই ইতালির ইনসিগনের শট ফিরে আসে গোলবারে লেগে। ম্যাচের ৫৭তম মিনিটে এডিন জেকো অতিথিদের এগিয়ে দেন। ১০ মিনিট পর লোরেনজো ইনসিগনের পাস থেকে বল পেয়ে স্বাগতিক ইতালিকে সমতায় ফেরান স্তেফানো সেনসি।

নতুন মিশন আরম্ভ নেদারল্যান্ডসের

ক্রীড়া প্রতিবেদক

উয়েফা ন্যাশন্স লিগে নতুন মিশন শুরু করল নেদারল্যান্ডস। কষ্টার্জিত জয়ের রঙে গ্রুপ পর্বের প্রথম ম্যাচ রাঙিয়ে নিল তারা। পোল্যান্ডকে হারিয়ে দিলো ১-০ গোলে। কোচ রোনাল্ড কোম্যান বার্সেলোনায় পাড়ি জমানোর পর ডাচদের এটাই ছিল প্রথম ম্যাচ।
ইয়োহান ক্রুয়েফ এরেনায় শুক্রবার রাতে কোনো দলই যে গোলের দেখা পাচ্ছিল না। কেউ কারোর রক্ষণভাগের চিড় ধরাতে পারছিল না। অবশেষে এক ঘণ্টা পর অবসান হয় অপেক্ষার। ৬১তম মিনিটে স্টিভেন বার্গউইজন প্রতিপক্ষ পোল্যান্ডের জালে বল জড়িয়ে দিয়ে ম্যাচের নীরবতা ভাঙেন। পরে আর কোনো গোল না হওয়ায় এ গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস। বায়ার্ন মিউনিখের হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতে বিশ্রামে রয়েছেন এখন স্ট্রাইকার রবার্ত লেভানদোস্কি। যে কারণে মাঠের লড়াইয়ে এ মেগাস্টারকে পায়নি পোল্যান্ড। কাল সোমবার আমস্টারডামে ইতালিকে স্বাগত জানাবে নেদারল্যান্ডস। আর পোল্যান্ড যাবে বসনিয়া সফরে।

রোমাঞ্চকর জয় দিয়ে ইংল্যান্ডের শুরু

ক্রীড়া প্রতিবেদক

জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু দিনটা বোধ হয় তাদের ছিল না। দিনটা ছিল যে ইংল্যান্ডের। তাই তো তীরে এসে তরী ডুবে গেছে অজিদের। আর নাটকীয় ম্যাচে ইংলিশরা সফরকারীদের হাতের মুঠো থেকে জয়টা ছিনিয়ে নিয়েছে। এবং সেটা মাত্র ২ রানের ব্যবধানে। সাউদ্যাম্পটনের রোজ বোলে রোমাঞ্চকর এ জয় দিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল ইংল্যান্ড।
টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ম্যাচ সেরা ডেভিড মালানের দুর্দান্ত হাফ-সেঞ্চুরির ওপর ভর করে ৭ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে স্বাগতিক ইংল্যান্ড। ৪৩ বল খরচায় পাঁচ বাউন্ডারি ও তিন ছক্কায় মালান করেন ৬৬ রান। আর জস বাটলার ফেরেন ৪৪ রান নিয়ে। অস্ট্রেলিয়ার হয়ে দুটি করে উইকেট নেন অ্যাশটন অ্যাগার, কেন রিচার্ডসন এবং গ্লেন ম্যাক্সওয়েল। জবাবে ওপেনার ডেভিড ওয়ার্নারের দাপুটে অর্ধ-শতকের পরও ১৬৩ রানের লক্ষ্য স্পর্শ করতে পারেনি অস্ট্রেলিয়া। ৬ উইকেটের বিনিময়ে ১৬০ রানেই গুটিয়ে যায় অতিথি দলের ইনিংস। ওয়ার্নার ৪৭ বলে চার বাউন্ডারিতে ৫৮ রানের চমৎকার ইনিংস খেলেন। আর ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ দলীয় স্কোরে যোগ করেন ৪৬ রান।

পিএসজিতেই থাকছেন রিকো

ক্রীড়া প্রতিবেদক

সেভিয়া থেকে গোলরক্ষক সের্হিও রিকোকে স্থায়ী চুক্তিতে দলে ভিড়িয়েছে পিএসজি। ২৭ বছর বয়সী এই স্প্যানিয়ার্ডের সঙ্গে চার বছরের চুক্তির বিষয়টি গতকাল শনিবার এক বিবৃতিতে জানিয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ান চ্যাম্পিয়ন দলটি। তবে তার ট্রান্সফার ফি সম্পর্কে কিছু বলা হয়নি।
গত সেপ্টেম্বরে ২০১৯-২০ মৌসুমের জন্য ধারে পিএসজিতে যোগ দেন রিকো। সব প্রতিযোগিতা মিলে দলটির হয়ে খেলেন ১০ ম্যাচ। অবদান রাখেন লিগ ওয়ান, ফরাসি কাপ ও ফরাসি লিগ কাপ জয়ে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল প্যারিসের দলটি। জাতীয় দলের হয়ে এ পর্যন্ত একটি ম্যাচ খেলা রিকো সেভিয়ার হয়ে সব প্রতিযোগিতা মিলে খেলেছেন ১৭০ ম্যাচ। স্প্যানিশ কাবটির হয়ে দুইবার জিতেছেন ইউরোপা লিগ শিরোপা।

আর্সেনালে আরও এক বছর সেবাইয়োস

ক্রীড়া প্রতিবেদক

আরও এক মৌসুমের জন্য ধারে রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার দানি সেবাইয়োসকে দলে নিয়েছে আর্সেনাল। প্রিমিয়ার লিগের দলটি শুক্রবার এক বিবৃতিতে নিশ্চিত করে বিষয়টি।
২০১৭ সালে রিয়াল বেতিস থেকে সান্তিয়াগো বের্নাবেউয়ে যোগ দেওয়া ২৪ বছর বয়সী এই স্প্যানিশ মিডফিল্ডার গত মৌসুমে আর্সেনালের হয়ে খেলেন ৩৭ ম্যাচ। এফএ কাপের কোয়ার্টার-ফাইনালে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে দলের জয়সূচক গোলটি করেছিলেন তিনি। পরে খেলেন ফাইনালেও; রেকর্ড ১৪তম বারের মতো প্রতিযোগিতাটির শিরোপা জেতে আর্সেনাল।

রিয়াল থেকে ধারে মিলানে দিয়াস

ক্রীড়া প্রতিবেদক

রিয়াল মাদ্রিদ থেকে এক বছরের জন্য ধারে তরুণ ফরোয়ার্ড ব্রাহিম দিয়াসকে দলে টেনেছে এসি মিলান। এক বিবৃতিতে শুক্রবার ২১ বছর বয়সী এই স্প্যানিয়ার্ডকে দলে ভেড়ানোর কথা জানায় মিলান।
২০১৯ সালের জানুয়ারিতে ম্যানচেস্টার সিটি থেকে রিয়ালে যোগ দেওয়া দিয়াস লা লিগার সফলতম দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলে ২১ ম্যাচে দুই গোল করেছেন। আগামী ১৭ সেপ্টেম্বর আয়ারল্যান্ডের দল শ্যামরক রোভার্সের বিপক্ষে ইউরোপা লিগের বাছাইপর্বের ম্যাচ দিয়ে নতুন মৌসুম শুরু করবে গত সেরি আয় ষষ্ঠ হওয়া মিলান। এর চার দিন পর তারা সেরি আ আসর শুরু করবে বোলোরিয়ার বিপক্ষে ঘরের মাঠের ম্যাচ দিয়ে।