বাংলাদেশে আটকে পড়া ৩ হাজার ১৭৮ জন ভারতীয় নাগরিক দেশে ফিরে গেছেন

1
Spread the love

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে গত এক সপ্তাহে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় নাগরিক দেশে ফিরে গেছে। করোনার কারনে এরা বাংলাদেশের বিভিণœ অঞ্চলে গত ৪ মাস ধরে আটকা ছিল। ফিরে যাওয়া ভারতীয়দের সংখ্যা ক্রমেই কমে আসছে।

গত ৭ দিনে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা ভারত সরকারের আরোপিত শর্ত মেনে ৩ হাজার ১৭৮ জন নিজ দেশে ফিরে গেছেন। একই সময়ের মধ্যে ভারত থেকে বাংলাদেশে এসেছেন ৪৮১ জন বাংলাদেশী। নতুন শর্ত পুরন করে গত ১৮ আগস্ট থেকে ভারতীয়রা নিজ দেশে ফিরতে শুরু করেছেন।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, করোনাভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ২৭ মার্চ থেকে ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার।এতে করে ভারতীয় পাসপোর্ট যাত্রীরা আটকা পড়েন বাংলাদেশ। ১৮ আগস্ট ভারতীয় হাই কমিশনারের অনুমতিপত্রও সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ভারতে প্রবেশের শর্ত দেয় ভারত সরকার। এই শর্ত মেনে গত ১৮ আগস্ট সকাল থেকে ভারতে ফিরে যেতে শুরু করেন ভারতীয় পাসপোর্ট যাত্রীরা।

ভারতীয় নাগরিক গঙ্গাধর বলেন, ‘আমার বাড়ী দার্জিলিং শহরে। চলতি বছরের এ বছর মার্চ মাসে ফরিদপুর রাজবাড়ীতে এক আত্মীয়র বাড়ীতে বেড়াতে এসে আটকে যাই। দীর্ঘদিনের এই আতিথিয়তা সারা জীবনেও ভুলবো না। আসলেই বাংলাদেশিরা খুবই উদার মনের।

বেনাপোল আন্তর্জাতিক পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব জানান, ভারত সরকারের নির্দেশে বাংলাদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকরা দেশে ফিরে যাচ্ছেন।বাংলাদেশি যাত্রীরাও অনেকে শর্তসাপক্ষে ভারতে প্রবেশ করছেন।তবে ভারত থেকে ফেরা যাত্রীর সংখ্যা দিন দিন কমে আসছে।