সারা খুলনা অঞ্চলের খবর

18
Spread the love

মহসেন জুট মিলের  শ্রমিকদের চুড়ান্ত পাওনা পরিশোধের সময় শেষ: আজ শ্রম কার্যালয়ের সামনে অবস্থান কর্মসৃচি

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খুলনার শিরোমণি শিল্পাঞ্চলের ব্যক্তিমালিকানাধীন মহসেন জুট মিল শ্রমিক কর্মচারীদের পিএফ, গ্রাচুইটি সহ  চুড়ান্ত পাওনা পরিশোধের ব্যাপারে গত ২৬ জুলাই খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে ত্রি পক্ষিয় বৈঠকে শ্রমিকদের সকল পাওনা ১ মাসের মধ্যে মালিক পক্ষ দেয়ার অঙ্গিকার করলেও শ্রমিকদের  পাওনার ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি । শ্রমিক কর্মচারীদের প্রায় ১০ কোটি টাকা পাওনা রয়েছে। মালিকের দেওয়া অঙ্গিকার ১ মাস অতিবাহিত হলেও শ্রমিকদের পাওনা পরিশোধের ব্যাপারে  কোন পদক্ষেপ না নেয়ায় ২৫ আগষ্ট মঙ্গলবার সন্ধায় মিলের  শ্রমিক কলোনিতে বকেয়া পাওনা পরিশোধের দাবিতে আন্দোলনরত শ্রমিকরা এক সমাবেশ করে। প্রবীণ শ্রমিক আমির মুন্সির সভাপতিতে ¡ও ক্ষতিগ্রস্থ শ্রমিক পরিবারের সন্তান সাংবাদিক সাইফুল্লাহ তারেক এর পরিচালনায় শ্রমিক কর্মচারীদের মধ্যে উপস্থিত ছিলেন মিলের শ্রমিক বীর মুক্তিযোদ্ধা মাহাতাব উদ্দিন, কাগজী ইব্রাহিম, ইঞ্জিল কাজী, ক্বারী আছহাব উদ্দিন, মহসেন জুট মিল ওয়াকার্স ইউনিয়নের সাবেক সভাপতি ও শ্রমিকলীগ নেতা শহিদুল্লাহ খা, সাবেক  সাধারণ সম্পাদক খান গোলাম রসুল , সাংবাদিক  মিহির রঞ্জন বিশ্বাস , আবু জাফর, মঙ্গল শেখ, সোহরাব শেখ, সালাম খান  প্রমুখ । সমাবেশে নেতৃবৃন্দ বলেন মালিক পক্ষ  শ্রমিকদের চুড়ান্ত পাওনা পরিশোধ না করায়  খুলনা বিভাগীয় শ্রম পরিচালকের কার্যালয়ে অবস্থান কর্মসুচি পালন করবে । এ ব্যাপারে শ্রম পরিচালক মোঃ মিজানুর রহমান বলেন শ্রমিকের পাওনা টাকা আদায়ে আমরা বরাবর কঠোর অবস্থানে ছিলাম। মিলটির নির্বাহী পরিচালককে আমি ফোন দিয়েছিলাম শ্রমিকের পাওনা পরিশোদের ব্যাপারে তিনি আমাকে বলেছেন যেহেতু মিলের শ্রমিক কলোনীর জায়গাটা বিক্রি করে টাকা দেয়ার কথা ছিলো, সে জায়গার দাগ নং ভুল থাকার কারণে আরো ১ সপ্তাহ সময় লাগবে বলে আমাকে জানিয়েছে। তিনি আরো বলেন ত্রি পক্ষিয় বৈঠকের সিদ্ধান্ত ভঙ্গের দায়ে আমি নিজে বাদী হয়ে  ফৌজদারি অপরাধে মিল মালিক এর বিরুদ্ধে মামলা করবো । এ সময় তিনি আরো বলেন বর্তমান সরকার শ্রম বান্ধব সরকার মহসেন জুট মিলের মালিক বছরের পর বছর শ্রমিকের টাকা পরিশোধ না করে তালবাহানা করবে, আর শ্রমিকেরা রাজপথে মিছিল মিটিং করবে এতে শ্রম বান্ধব সরকারের ভাবমৃর্তিক্ষুন্নহবে সে সুযোগ আর দেয়া হবেনা ।

সীমান্ত থেকে ৪৬০ কেজি ইলিশ মাছ আটক করেছে বিজিবি

বেনাপোল প্রতিনিধি

ভারতে পাচারের সময় যশোরের শার্শার গোগা সীমান্ত থেকে ৪৬০ কেজি ইলিশ মাছ আটক করেছে বিজিবি সদস্যরা।

মঙ্গলবার (২৫ আগস্ট) বিকালে ইলিশ মাছ আটক করা হয়। বিজিবির উপস্তিত টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যায়। সীমান্ত অঞ্চলে বিজিবির অভিযান থাকলেও পুলিশের অভিযান নেই বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

খুলনা-২১বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্ণেল মঞ্জুর এলাহী জানান, গোপন সংবাদের ভিত্তিতে ভারতে পাচারের সময় গোগা সীমান্ত এলাকা থেকে ৪৬০ কেজি ইলিশ মাছ আটক করা হয়। এ সময় পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি। আটকৃত মাছ গুলো গোগা গ্রামের একটি এতিম খানায় দেওয়া হয়েছে। এদিকে গোগা এলাকাই অনেকে জানিয়েছেন, চোরাকারবারি দীর্ঘদিন যাবত ভারত থেকে ফেন্সিডিল, মদ, গাঁজা ও রুপা নিয়ে আসছে। আর বাংলাদেশ থেকে সোনা, ডলার ও ইলিশ মাছ পাচার করছে। বিজিবি মাঝে মধ্যে অভিযান চালিয়ে কিছু চালান আটক করলেও পুলিশ রয়েছে নিরব ভুমিকায়। তারা আরো বলেন, শার্শার গোগা সীমান্ত এলাকা বাগআঁচড়া পুলিশ ফাঁড়ির অধিনে। আর এই ফাঁড়ির দায়িত্বে রয়েছেন (ওসি তদন্ত) উত্তম কুমার বিশ্বাস। তিনি যোগদান করার পর থেকে মাদক ব্যবসায়ীদের সাথে চুক্তি থাকার কারনে সীমান্ত দিয়ে দিনে রাতে চোরাচালান বেড়েই চলেছে।

আরো জানা যায়, বিজিবির অভিযান টের পাওয়া যায় কিন্তু ফাঁড়ির পুলিশ আসে চাঁদা তুলতে। মাদক ব্যবসায়ীরা ভারত থেকে মাদকদ্রব্য এনে প্রথমে সীমান্তবর্তী গ্রাম গুলোতে জমা করে রাখে। পরে চোরাচালানীরা সেগুলো সুযোগ বুঝে দেশের বিভিন্ন জেলায় সাপ্লাই করে থাকে।

সুন্দরবন থেকে ৪২ কেজি হরিণের মাংস জব্দ করেছে বনবিভাগ

মোংলা (বাগেরহাট)  প্রতিনিধি

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মরাপশুর খাল থেকে ৪২ কেজি হরিণের মাংস জব্দ করেছে বনবিভাগ। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার বিকেলে বনের মরাপশুর এলাকায় অভিযান চালায় বনপ্রহরীরা। এ সময় মাংস ছাড়াও তিনটি হরিণের মাথা, ১২টি পা, সাড়ে সাতশ ফুট ফাঁদ, কয়েকটি ধারালো অস্ত্র ও একটি নৌকা জব্দ করে অভিযানকারীরা।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন বলেন, অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে চোরা শিকারীরা পালিয়ে যাওয়ায় কেউকে আটক করা সম্ভব হয়নি। তবে পালিয়ে যাওয়ার সময় তাদের চেহারা দেখে সনাক্ত করা গেছে। তাদের বিরুদ্ধে বন আইনের ২৬ ধারায় মামলা করা হয়েছে। মামলার আসামীরা হলেন,  কবির হাওলাদার (৪৫), মোতালেব খাঁন (৫০), কামরুল (৪৫), রাসেল শেখ (২৮) ও আতাহার খান (৪৫)। এদের সকলের বাড়ী মোংলার চিলা এলাকায় বলেও জানান তিনি।

কপিলমুনিতে সড়কে নছিমন-করিমনের অবাধ চলাচল

এইচ এম এ হাশেম, কপিলমুনি

মহামান্য হাইকোর্টের নির্দেশনা মানছে না কেউই। প্রধান সড়ক গুলোতে নছিমন-করিমন বিরোধী অভিযান পরিচালনার কথা থাকলেও অজ্ঞাত কারণে মুখ থুবড়ে পড়েছে সে কার্যক্রম। ভ্রাম্যমান আদালত কর্তৃক এই অভিযান পরিচালিত হওয়ার কথা থাকলেও কার্যত এর সুফল পাওয়া যায়নি। কারণ অবৈধ ও পরিবেশ বিধ্বংসী নছিমন-করিমন, আলমসাধু. ভটভটি অবাধ চলাচলের কারণে দুর্ঘটনা যেন পিছু ছাড়ছে না। তবে কি কারণে ভ্রাম্যমান আদালতের অভিযান জোরদার বা সফলতা পায়নি তা নিয়ে নানান প্রশ্নের সৃষ্টি হয়েছে। অবস্থাদৃষ্টে মনে হয় আইন আছে কিন্তু প্রয়োগ নেই। ফলে খুলনা-পাইকগাছার প্রধান সড়কে বীরদর্পে দাঁপিয়ে বেড়াচ্ছে স্যালো ইঞ্জিন চালিত নছিমন, করিমন, আলম সাধু, ভটভটি, মহেন্দ্র ইত্যাদি। এদিকে নির্বিঘেœ এ অবৈধ যন্ত্র দানব চালতে প্রশাসনসহ স্থানীয় কয়েকজনকে দিতে হয় মাসোহারা।

সুত্রমতে প্রকাশ, গত কয়েক বছর যাবৎ স্যালো ইঞ্জিন দিয়ে স্থানীয় ভাবে তৈরী তিন চাকার নছিমন-করিমন, আলমসাধু, ভটভটি ব্যাপক হারে বৃদ্ধি পায়। এসব অবৈধ যন্ত্রযান মহাসড়ক-অভ্যান্তরিন সড়কগুলোতে যাত্রী ও মালামাল বহন করে চলে আসছে দাপটের সাথে। যার নেই কোন সঠিক নিয়ন্ত্রন ব্যবস্থা, রুট পারমিটসহ বৈধতা। ফলে প্রায়ই যেমন দূর্ঘটনাসহ মানুষের প্রাণহানি ঘটে আসছে তেমনি এর কালো ধোয়া পরিবেশ ধ্বংস করছে। স্যালো ইঞ্জিন চালিত যন্ত্রযান নিয়ে সারা দেশে তোলপাড় ও আলোচনার ঝড় উঠলে নছিমন-করিমন বন্ধের দাবীতে বাস মালিক কর্তৃপক্ষ দফায় দফায় ধর্মঘট ও প্রশাসনের সাথে বৈঠকে বসেছেন অনেক বার। কিন্তু অদ্যবধি এর কোন সুরহা হয়নি বরং নছিমন-করিমন বন্ধের দাবীতে পরিবহন কর্তৃপক্ষ ধর্মঘট করলে সেদিনও বীরদর্পে মহাসড়ক গুলোতে চলাচল করেছে নছিমন-করিমন।

স্যালো পাম্পের ইঞ্জিন চালিত টেম্পু, ভটভটি, নছিমন, করিমন, ইজি বাইক ইত্যাদি যানবাহন ফিডার রোডের বাইরে সড়ক ও মহাসড়কে চলাচলের উপর বারবার নিষেধাজ্ঞা আনা হলেও কোন কাজে আসেনি। এমতাবস্থায় উক্ত সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য স্ব-স্ব থানার অফিসার ইনচার্জকে ভ্রাম্যমান আদালত ভিজিলেন্স টিমকে সার্বিক সহযোগিতা করার জন্য পুলিশ সুপার, জেলার বিশেষ শাখা-খুলনা থেকে প্রত্যেক থানায় জরুরী বার্তা পাঠায়। অথচ ঘোষিত এ অভিযান মুখ থুবড়ে পড়েছে।

সূত্রের দাবী, আইনের চোখ ফাঁকি দিয়ে পাইকগাছাসহ পুলিশ প্রশাসন মাসোহারা আদায়ের মাধ্যমে যন্ত্রদানব নছিমন, করিমন, আলম সাধু, ভটভটি ইত্যাদি প্রধান সড়কে পরিচালনার সুযোগ দিচ্ছেন মহাসড়কে এই যন্ত্রদানব চলাচলের পেছনে পুলিশের কিছু অসৎ সদস্যের হাত রয়েছে। কপিলমুনিতে কয়েকজন ব্যক্তি  নছিমন-করিমন পরিচালনার নামে প্রতিদিন ব্যপক চাঁদাবাজী করছে বলে অভিযোগ উঠেছে। এদের প্রধান সড়কগুলিতে চলার অনুমোদন না থাকলেও নিয়মিত মাসোহারা দিয়ে প্রধান সড়ক গুলোয় বীরদর্পে চলাচল করছে।

মোড়েলগঞ্জে অতিরিক্ত জোয়ারের পানিতে ভেঙ্গে গেছে ২০ কিলোমিটার রাস্তা, জনদুর্ভোগ চরমে

এম.পলাশ শরীফ, মোড়েলগঞ্জ

বাগেরহাটের মোড়েলগঞ্জে হোগলাবুনিয়া ইউনিয়নে অতিরিক্ত জোয়ারের পানিতে ভেঙ্গে গেছে ২০ কিলোমিটার কাঁচা-পাকা রাস্তা। ৪ গ্রামের মানুষের জনভোগান্তি চরমে। ৯ কিলোমিটারের টেকশই ভেরিবাঁধের দাবি এলাকাবাসির।

সরেজমিনে মঙ্গলবার ঘুরে দেখা গেছে, ইউনিয়নের বদনিভাঙ্গা, সানকিভাঙ্গা, পাঠামারা, পানগুছি নদীর তীরবর্তী এ তিনটি গ্রাম। যোগাযোগ ব্যবস্থা চলাচলের জন্য রয়েছে ইট সলিং বড় ২টি রাস্তা। কাঁচা-রাস্তা রয়েছে ছোট বড় ৮টি।

গত ৫ দিনের আমাবশ্যার অতিরিক্ত জোয়ারের পানিতে সানকিভাঙ্গা, সিএন্ডবি হয়ে চৌকিদারহাট পর্যন্ত ১২ কিলোমিটার ইট সলিং রাস্তাটি বিভিন্ন স্থানে ভেঙ্গে গেছে। সেকেন্দার শেখের বাড়ি থেকে দারুল কোরআন সিনিয়র মাদ্রাসা পর্যন্ত ৪ কিলোমিটার কাচা রাস্তাটি ধসে গিয়ে নদীর সাথে বিলীন হয়েছে।

অনুরুপ বদনীভাঙ্গা ইট ভাটা হয়ে পথেরহাট বাজার পর্যন্ত ৫ কিলোমিটারের ইটসলিং রাস্তাটি ভেঙ্গে গেছে বিভিন্ন স্থান থেকে। ৪ গ্রামের ১০ হাজার মানুষের চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে গোটা ইউনিয়ন। এ জনগুরুত্বপূর্ণ রাস্তাগুলো থেকে প্রতিনিয়ত চৌকিদারহাট, পথেরহাট, ছোট বাদুরাসহ পার্শ্ববতী ইন্দুরকানি উপজেলার বালিপাড়া, কলারোন, চন্ডিপুর গ্রামের হাজার হাজার মানুষের প্রতিনিয়ত যোগাযোগ। বর্তমানে এ রাস্তাগুলো থেকে পায়ে হেটে না আসতে পারলেও নদী পথে ট্রলারযোগে আসতে হচ্ছে উপজেলা শহরে।

এ গ্রামগুলোতে শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে দাখিল মাদ্রাসা ২টি, আলিম মাদ্রাসা ১, হাফিজিয়া মাদ্রাসা ২, ্্্্ইবতেদায়ী মাদ্রাসা ১, মাধ্যমিক বিদ্যালয় ২, প্রাথমিক বিদ্যালয় ৪। এ ছাড়াও জামে সমজিদ রয়েছে ১৪টি।

কথা হয় বদনিভাঙ্গা গ্রামের ভূক্তভোগী বাসিন্দা কৃষক জলিল ফরাজি(৭০), ভ্যান শ্রমিক শফিকুল ইসলাম (৪৮), মৎস্যজীবী মোকলেসুর রহমান (৬৫), আব্দুস সোমেদ শেখ(৫০) ও ব্যবসায়ী আব্দুল কুদ্দস শেখ (৪৮) বলেন, আমরা গরু ছাগল, হাঁস মুরগী নিয়ে গৃহবন্ধী হয়ে পড়েছি বাড়ি থেকে বের হতে পারছিনা, কোথাও চলাচলের রাস্তা নেই, কোমর বাঁধা পানি ভেঙ্গে যেতে হচ্ছে হাট বাজারে। নিজ উদ্যোগে মাটি কেটে রাস্তায় দিলেও জোয়ারের পানিতে ভেঙ্গে পড়ছে। রাস্তাগুলো পুর্ন নির্মাণ ও সংস্কার করে চলাচলের উপযোগী করে দেওয়ার দাবী জানান তারা।

সংশ্লিষ্ট ইউপি মেম্বর মো. মতিয়ার হাওলাদার বলেন, ইউনিয়ন পরিষদের মাধ্যমে ও সরকারি বরাদ্ধ থেকে একাধিকবার রাস্তাগলো সংস্কার করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ ও অতিরিক্ত জোয়ারের পানিতে বারবার ভেঙ্গে যাচ্ছে রাস্তাগুলো। এলাকাবাসির ভোগান্তি লাঘবের জন্য জরুরিভাবে পুর্ন নির্মাণ ও সংস্কার হওয়া প্রয়োজন।

এ বিষয়ে হোগলাবুনিয়া ইউপি চেয়ারম্যান মো. আকরামুজ্জামান বলেন, সম্প্রতি জোয়ারের পানিতে কাঁচা-পাকা রাস্তা ভেঙ্গে ধসে পড়েছে নদীগর্ভে। বিষয়টি সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। গত বছরে পানি উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানসহ একটি প্রতিনিধি দল নদীর তীরবর্তী এলাকায় পরিদর্শন করেছেন। ভেরিবাঁধের বিষয় কোন পদক্ষেপ নেওয়া হয়নি। পানগুছি নদী তীরবর্তী সোলমবাড়িয়া স্লুইজ গেট থেকে সিমান্তবর্তী মরা বলেশ্বর পর্যন্ত ৯ কিলোমিটার টেকশই স্থায়ী ভেরিবাঁধের জোর দাবি করেন তিনি।

এ সর্ম্পকে উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন বলেন, অতিরিক্ত জোয়ারের পানিতে ভেঙ্গে ও ধসে যাওয়া রাস্তাগুলোর খোঁজ নিয়ে দ্রুত গতিতে ব্যবস্থা নেওয়া হবে।

মহানগর বঙ্গবন্ধু পরিষদের আলোচনা সভা ও দোয়া মাহফিল

খবর বিজ্ঞপ্তি

২১শে আগষ্ট গ্রেনেড হামলায় নিহত আইভি রহমান ও বাংলাদেশ আ’লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও খুলনা মহানগর আ’লীগের সাবেক সভাপতি এ্যাড. মঞ্জুরুল ইমামের ১৭তম শাহদাৎ বার্ষিকী উপলক্ষে পরিষদের খুলনা মহানগর কার্যালয়ে বৈশ্বিক মহামারীর কারনে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহানগর সহ-সভাপতি মোঃ শাহাদাৎ হোসেন মল্লিক। প্রধান অতিথি ছিলেন মহানগর সভাপতি ও সোনাডাঙ্গা থানা আ.লীগের সহ-সভাপতি এস এম রাজুল হাসান রাজ্,ু সাধারণ সম্পাদক রোটা. এম আসাদুজ্জামান মুন্নার পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন মহানগর কার্যনির্বাহী সভাপতি মোঃ ইউসুফ আলী সাদা, জেলা সভাপতি (স্বাস্থ্য) আলহাজ্ব এস এম গোলাম কিবরিয়া, মহানগর সহ-সভাপতি শরীফ এনামুল কবির, বীর মুক্তিযোদ্ধা হাসমত আলী, সাবেক ছাত্রনেতা নূর হোসেন, আরো বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান, রোটাঃ ইঞ্জি. মিজানুর রহমান, ডাঃ নূরুল ইসলাম, ডা. হাফিজুর রহমান সোহেল, জাকির হোসেন বিপ্লব, প্রভাঃ ইফফাত সানিয়া ন্যান্সি, আবুল কালাম মোল্লা, গাজী রকিব উদ্দিন সোহাগ, আলহাজ্ব হাফেজ শেখ আসলাম, মোঃ রেজাউল করিম, শেখ জাহাঙ্গীর হোসেন, ইঞ্জি. শান্তনু বৈরাগী, মিসেস মুক্তা হক, এইচ, এম আরিফ, সারাফাত উল্লাহ স্বপন, মহিদুল ইসলাম নান্নু, মশিউর রহমান মিলন, বিশ্বজিত কুমার মন্ডল, শরিফুল ইসলাম মিঠু, কাজী আলী আহাদ, আফজাল হোসেন আমজালা, আদম গাজী মান্দার, টিটু মল্লিক, মোজাহার গাজী, লিয়াকত হোসেন, আঃ জব্বার কমান্ডার, আঃ সালাম সিকদার, রায়হান চৌধুরী, শেখ শাহিন, মোঃ মাসুদ গাজী, মোঃ শহিদুল ইসলামসহ নেতৃবৃন্দ।

ফকিরহাটে ২টি চোরাই গরুসহ চোর আটক

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটের কাটাখালী এলাকা হতে চোরাই দুইটি গরু সহ ১জনকে আটক করা হয়েছে। এঘটনায় মডেল থানায় ১টি মামলা দায়ের হয়েছে। পুলিশ চোরকে জেল হাজতে প্রেরণ করেছেন। ঘটনাটি রবিবার দুুপরে। পুলিশ ও স্থানীয়রা জানান, খুলনার বটিয়াঘাটা উপজেলার রনজীতের হুলা গ্রামের মোঃ মুরাদ আলী শেখের পূত্র মোঃ আবু বক্কর শেখ ফকিরহাটের কাটাখালীর এলাকায় জনেক ব্যাক্তির বাড়িতে বাসা ভাড়া নিয়া দীর্ঘদিন ধরে বসবাস করে আসছিলেন। ঘটনার দিন দুইটি গরু চুরি করে উক্ত চোর সেই বাসাবাড়িতে নিয়ে রাখেন। এসময় গোপন সংবাদের ভিত্তিতে মডেল থানা পুলিশের উপ-পুলিশ পরির্দশক (এসআই) রফিকুল ইসলাম এবং উপ-পুলিশ পরির্দশক (এসআই) সেলিমের নের্তৃত্বে সংগীয় ফোর্স নিয়ে চোরকে গরুসহ আটক করেন। গরু দুইটি পুলিশের জিন্মায় রয়েছে। এঘটনায় মডেল থানায় ১টি মামলা দায়ের হয়েছে। উল্লেখ্য উপজেলার বিভিন্ন স্থান হতে গত কয়েক মাসে বেশ কয়েকটি গরু চুরি হয়। এবিষয়ে থানায় মামলা দায়ের হলেও কোন চোর আটক বা চুরাইকৃত গরু উর্দ্ধার হয়নী।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এক বৃদ্ধসহ দু’জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২১ জন

সাতক্ষীরা প্রতিনিধি

জ¦র ও শ^াসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এক বৃদ্ধসহ দু’জনের মৃত্যু হয়েছে। সোমবার রাতে ও মঙ্গলবার সকালে মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এনিয়ে, সাতক্ষীরায় করেনার উপসর্গ নিয়ে আজ পর্যন্ত মারা গেছেন অন্তত ৮১ জন।

মৃত ব্যক্তিরা হলেন, তালা উপজেলার খলিলনগর গ্রামের মৃত শরিফ হোসেনের ছেলে বৃদ্ধ ঈমান আলী (৯০) ও একই উপজেলার সেনেরগাতি গ্রামের মৃত জিতেন্দ্র নাথের ছেলে প্রশান্ত নাথ (৪০)।

মেডিকেল কলেজ হাসপাতালের তত্ব¦ধায়ক ডাঃ রফিকুল ইসলাম জানান, জ্বর ও শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে গত ২১ আগষ্ট মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন তালা উপজেলার খরিলনগর গ্রামের ঈমান আলী। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত পৌনে ৮ টার দিকে তিনি মারা যান। এছাড়া করোনার উপসর্গ নিয়ে গত ১৯ আগষ্ট একই উপজেলার সেনেরগাতি গ্রামের প্রশান্ত মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন। এরপর সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ মঙ্গলবার সকাল ৮ টার দিকে তিনিও মারা যান। মেডিকেলে ভর্তির পর পরই মৃত দুই ব্যক্তিরই নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবে পাঠানো হলেও এখনও পর্যন্ত তাদের রিপোর্ট পাওয়া যায়নি। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, স্বাস্থ্য বিধি মেনে তাদের লাশ দাফনের অনুমতি দেওয়া হয়েছে। একই সাথে লকডাউন করা হয়েছে তাদের বাড়ি। তিনি আরো জানান, জেলায় করেনার উপসর্গ নিয়ে আজ পর্যন্ত মারা গেছেন অন্তত ৮১ জন। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরো ২৭ জন।

এদিকে, গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় নতুন করে ২১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আজ পর্যন্ত মোট ৯৭৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার দুপুরে পিসিআর ল্যাব থেকে পাওয়া নমুনা পরীক্ষার রিপোর্টে এ তথ্য জানা গেছে বলে জানিয়েছেন সাতক্ষীরার স্বাস্থ্য বিভাগ।

সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, আজ পর্যন্ত এ জেলা থেকে মোট ৪ হাজার ৭৬৪ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবে পাঠানো হয়। ইতিমধ্যে ৩ হাজার ৪৮৬ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌছেছে। এর মধ্যে ৯৭৮ জনের রিপোর্ট পজেটিভ ও বাকী সব নেগেটিভ এসেছে। এছাড়া ৭৫৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তিনি আরো জানান, ইতিমধ্যে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে করোনা আক্রান্ত ব্যক্তিদের বাড়ি লক ডাউন করা হয়েছে।

সাতক্ষীরার তালায় প্রতিপক্ষের হামলায় গৃহবধূর মৃত্যু, আটক-৩

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার তালায় প্রতিপক্ষের হামলায় এক গৃহবধূর মৃত্যু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার মহান্দি গ্রামের নিজ বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এর আগে সোমবার দুপুর ২টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ তিন জনকে আটক করেছে। নিহত গৃহবধুর নাম নাসিমা বেগম (৪০)। তিনি তালা উপজেলার মহান্দি গ্রামের নাজের শেখের স্ত্রী। আটককৃতরা হলেন, মহান্দি গ্রামের নজরুল মোড়ল, পলি খাতুন ও রেহেনা খাতুন।

নিহতের স্বজনরা জানান, তিনদিন আগে পাট চুরির অপবাদ দিয়ে নাজের শেখকে মহান্দি বাজারে মারপিট করেন একই গ্রামের মনিরুল মোড়ল ও তার চাচাতো ভাই মিন্টু মোড়ল। এ ঘটনায় গতকাল (সোমবার) দুপুরে মরাপিটের কারণ জানতে চান নাজের শেখের স্ত্রী নাসিমা বেগম। এ সময় মনিরুল মোড়ল, মিন্টু মোড়ল, নজরুল মোড়লসহ পরিবারের সদস্যরা গৃহবধু নাসিমাকে বেদম মারপিট ও দা দিয়ে কুপিয়ে রাস্তাায় ফেলে রাখেন। এরপর থেকে তিনি বার বার বমি করছিলেন। পরবর্তীতে গ্রাম্য চিকিৎসকের পরামর্শ নিয়ে বাড়িতেই চিকিৎসাধীন ছিলেন তিনি। বাড়িতে থাকা অবস্থায় আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে তিনি মারা যান। স্থানীয় খলিলনগর ইউপি চেয়ারম্যান রাজু আহম্মেদ জানান, শুনেছি মনিরুল ও তার পরিবারের সদস্যরা গৃহবধূ নাসিমাকে মারপিটের পর তিনি মারা গেছেন।

তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী রাসেল বিষয়টি নিশ্চিত করে জানান, নিহতের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্নসহ কপালে একটি কোপের দাগ রয়েছে। তিনি জানান, ইতিমধ্যে এ ঘটনায় জড়িত থাকায় অভিযোগে তিন জনকে আটক করা হয়েছে। নিহতের লাশ উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলে তিনি জানান।

ম্যাজিস্ট্রেট সেজে চাঁদাবাজি, খুলনার নারীসহ আটক পাঁচ

মণিরামপুর (যশোর) প্রতিনিধি :

চাতালে অপরিচ্ছন্নতার অভিযোগ এনে চাঁদাবাজি করার সময় জনতার ধাওয়া খেয়ে পালানোকালে যশোরের মণিরামপুরে চার ভুয়া ম্যাজিস্ট্রেটসহ পাঁচজনকে ধরে পুলিশে দিয়েছেন জনতা। মঙ্গলবার (২৫ আগষ্ট) বিকেলে ঢাকুরিয়া ইউনিয়ন পরিষদ থেকে তাদের হেফাজতে নেয় থানা পুলিশ।

আটককৃতরা অভয়নগরের মাগুরা এলাকায় একটি চাতাল মালিকের কাছে ১০ হাজার টাকা দাবি করে না পেয়ে ধাওয়া খেয়ে প্রাইভেটকারযোগে পালিয়ে এসেছেন।

তারা হলেন, ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার আলুকদিয়া গ্রামের শহিদুল ইসলামের ছেলে জহিরুল ইসলাম (৪০), খুলনার খালিশপুরের গোয়ালখালি এলাকার এসএম বাবর আলীর ছেলে মোস্তফা ফয়সাল (৩৫), ওই এলাকার আব্দুর রাজ্জাকের মেয়ে ইতি খাতুন (২২), খুলনার দৌলতপুরের দক্ষিণপাবলা গ্রামের নূরমোহম্মদের ছেলে শাহাদাৎ হোসেন (৩৫) এবং প্রাইভেটকার চালক ফরিদপুর জেলার শালতা উপজেলার বাউশখালী গ্রামের কমল শেখের ছেলে মনির শেখ (২৬)। আটক জহিরুল নিজেকে দৈনিক ফলাফল নামে একটি পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে পরিচয় দিয়েছেন।

অভয়নগরের মাগুরা গ্রামের আব্দুল মজিদ বিশ্বাস বলেন, ওই এলাকায় আমার চাতাল রয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে আটককৃতরা একটি প্রাইভেটকারে (ঢাকা মেট্রো গ-২৩-৪৩২৯) করে চাতালে এসে নানা অনিয়মের অভিযোগ তুলে ১০ হাজার টাকা দাবি করেন। সন্দেহ হওয়ায় বিষয়টি অভয়নগরের ইউএনওকে জানানো হয়। ইউএনও আসার খবর শুনে দ্রুত তারা গাড়িতে উঠে মণিরামপুরের দিকে চলে আসেন। আমরা ঢাকুরিয়ার লোকজনকে ফোন করে গাড়িটি আটকাতে বলি। পরে ঢাকুরিয়া বাজারের লোকজন গাড়িসহ পাঁচ জনকে ধরে ফেলেন। গত সোমবার এই একই দল অভয়নগরের প্রেমবাগে দুটি হোটেলে ঢুকে দুই হাজার টাকা হাতিয়ে নেন। ওই সময় টিমের নারী সদস্য ইতি খাতুন একটি হোটেলের মিষ্টির পাতিল লাথি মেরে ফেলে দেন।

ঢাকুরিয়া ইউপি চেয়ারম্যান এরশাদ আলী সরদার বলেন, দুপুর ১টার দিকে আমি পরিষদে ছিলাম। তখন বাজারের লোকজন প্রাইভেট কারটির গতিরোধ করে তাদের পাঁচ জনকে আমার কাছে নিয়ে আসে। আমি বিষয়টি থানায় জানিয়েছি। পরে থানা থেকে পুলিশ আসে।

মণিরামপুর থানার সেকেন্ড অফিসার এসআই দেবাশীষ মঙ্গলবার সন্ধ্যায় বলেন, ওই পাঁচজন ঢাকুরিয়া ইউনিয়ন পরিষদে আছেন। তাদের ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত হয়নি।

কেসিসি’র বাজেট ঘোষণা আজ

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের ২০২০-২০২১ অর্থবছরের বাজেট আজ ২৬ আগস্ট বুধবার ঘোষণা করা হবে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বেলা ১১ টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে বাজেট ঘোষণা করবেন। একই সাথে তিনি ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত বাজেটও উপস্থাপন করবেন।

বেনাপোলে রাজস্ব ফাঁকির অভিযোগে ট্রাক সহ শাড়ির চালান আটক

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল বন্দরে কাগজপত্র বাদে ২০ লাখ টাকার রাজস্ব ফাকির অভিযোগে ট্রাক সহ একটি শাড়ির চালান আটক করেছে কাস্টমস কর্মকর্তারা। আজ মংগলবার সকালে বন্দরের ১৩ নাম্বার শেড থেকে শেড ইনচার্জের সহযোগীতায় শাড়ীর এই চালানটি পাচার করা হচ্ছিল।

বেনাপোল কাস্টমস সুত্র জানায়, যশোরের ভাবনা এন্টারপ্রাইজ নামে একজন আমদানি কারক প্রতিষ্ঠান ভারত থেকে ৬০২ প্যাকেজ রকমারী পণ্য আমদানি করেন। যার কাস্টমস বি/ই নাম্বার -৩২৯৩৭ তারিখ-১৩/০৮/২০- পন্য চালানটি ছাড় করার দায়িত্বে ছিলেন, পুটখালি ইউনিয়ন চেয়ারম্যান মাস্টার হাদিউজ্জামানের মালিকাধীন সিএন্ড এফ এজেন্ট রিমু এন্টারপাইজ। পন্যচালানটি কাস্টমস ও বন্দরের সকল আনুষ্ঠানিকতা শেষে বন্দর থেকে ডেলিভারি নেয়ার সময় কৌশলে একই শেডে লুকিয়ে রাখা অতিরিক্ত ১০ বেল উন্নত মানের বিয়ের শাড়ি ট্রাকে তুলে নিয়ে যাওয়ার সময় কাস্টমস কমিশনার আজিজুর রহমানের নির্দেশে পন্য চালানটি আটক করা হয়। আটক ট্রাকের নাম্বার ঢাকা মে: ট –১৩-০৪৫৪।

আটক অতিরিক্ত ১০ বেল শাড়ির কোন কাগজ পত্র ছিল না ট্রাকের সাথে। দীর্ঘদিন ধরে সে প্রভাব খাটিয়ে বন্দর থেকে কাগজপত্র বাদেই নো এন্ট্রি মালামাল পাচার করে আসছিল। সরকারের রাজস্ব ফাকি দিয়ে কোটি কোটি টাকার অবৈধ অর্থের মালিক হয়েছেন মাস্টার হাদিউজ্জামান। ইতিপূর্বে বিভিণœ সময়ে তার মালিকানাধীন সিএন্ডএফ এজেন্ট রিমু এন্টারপ্রাইজের বৈধ পন্যের সাথে অবৈধ পন্য আটক হওয়ার একাধিক রেকর্ড কাস্টমস এ আছে বলে কর্তৃপক্ষ জানান।

তবে ২০ লাখ টাকার রাজস্ব ফাকির অভিযোগে তার সিএন্ডএফ এজেন্টস লাইসেন্স বাতিল করার প্রক্রিয়া শুরু হয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে রিমু এন্টারপ্রাইজের ভারত থেকে আমদানি করা একটি মাছের চালানে  ১১ লাখ টাকার রাজস্ব ফাকি ধরা পড়েছে।

বেনাপোল কাস্টমস হাউসের  কমিশনার আজিজুর রহমান জানান, গোপন সুত্রে খবর পেয়ে রাজস্ব ফাকির অভিযোগে সিএন্ডএফ এজেন্ট রিমু এন্টারপাইজের একটি শাড়ীর চালান আটক করা হয়েছে। যার কোন কাগজপত্র ছিল না। তবে তার লাইসেন্স বাতিলের পক্রিয়া শুরু হয়েছে।

বেনাপোলে পিস্তল ও গুলি উদ্ধার

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল সাদিপুর সীমান্ত থেকে একটি পিস্তল ও এক রাউন্ড গুলি উদ্ধার করেছে বিজিবি। মংগলবার ভোর রাতে অস্ত্রের এ চালানটি জব্দ করে বিজিবি। তবে কাউকে আটক করতে পারেনি তারা।

৪৯ বিজিবির বেনাপোল চেকপোস্ট ক্যাম্পের কমান্ডার আ: ওহাব জানান, গোপন তথ্যের ভিওিতে সাদিপুর গলাচিপা পোস্টের একটি টহলদল সেখানে অভিযান চালিয়ে একটি পিস্তল ও এক রাউন্ড গুলি  উদ্ধার করা হয়। বিজিবির উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় পাচারকারীরা । এ ঘটনায় একটি মামলা হয়েছে বেনাপোল পোর্ট থানায়।

মনো-সামাজিক উন্নয়নে মতবিনিময় সভা

খবর বিজ্ঞপ্তি

শিশু-কিশোর এবং যুব সমাজের মনো-সামাজিক উন্নয়নে মতবিনিময় সভা মঙ্গলবার সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। রূপান্তরের পিস কনসোর্টিয়াম প্রকল্পের আওতায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, পরিবার থেকেই শিশু-কিশোরদের মনো-সামাজিক উন্নয়নে পিতা-মাতাকে মূখ্য ভূমিকা পালন করতে হবে। শিশুর ইচ্ছা-অনিচ্ছাকে অবজ্ঞা না করে তাঁর কথা শুরুত্বের সাথে শুনতে হবে। শিশুদের স্বেচ্ছাসেবী মনোভাব গঠণে বড়রা ভূমিকা রাখবে এবং শিশুদেরকে মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এছাড়া লেখাপড়ার পাশাপাশি বিদ্যালয়গুলোতে সহপাঠ্যক্রম কার্যক্রম জোরদার করতে অতিথিরা গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির। অন্যান্যের মধ্যে ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, পিস কনসোর্টিয়ামের পরিচালক শাহাদাত হোসেন বাচ্চু প্রমুখ। মতবিনিময় সভায়  রাজনীতিক, শিক্ষক, সমাজবেসী, আইনজীবী, মানবাধিকার কর্মীসহ নানা পেশার ২৫ জন অংশ নেন।

কুয়েট শিক্ষক সমিতির আয়োজনে বৃক্ষরোপণ ও মৎস অবমুক্তকরণ কর্মসূচি পালিত

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষক সমিতির মুজিব শতবর্ষ উদ্্যাপনের অংশ হিসেবে বৃক্ষরোপণ ও মৎস অবমুক্তকরণ কর্মসূচি পালিত হয়েছে। ২৫ আগস্ট মঙ্গলবার সকাল ১১টায় বিশ^বিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন লেকের পাড়ে বৃক্ষ রোপন ও মৎস অবমুক্তকরণ কর্মসূচির উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজাদ হোসেন। এসময় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী, সাধারণ সম্পাদক ড. মোঃ আব্দুল হাসিব, শিক্ষক সমিতির মুজিব শতবর্ষ উদ্্যাপন কমিটির সভাপতি প্রফেসর ড. সোবহান মিয়া, সদস্য-সচিব প্রতীক চন্দ্র বিশ^াসসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

২ সেপ্টেম্বর পিকচার প্যালেস মোড়ে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, খুলনা মহানগর কমিটির এক ভার্সুয়াল সভা মঙ্গলবার বিকেল ৫টায় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মহানগর সভাপতি কমরেড শেখ মফিদুল ইসলাম। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন পার্টির পলিটব্যুরোর সদস্য ও খুলনা পার্টির ইনচার্জ কমরেড প্রফেসর ড. সুশান্ত দাস। তিনি কোভিট-১৯ মহামারী প্রাদুর্ভাব পরিস্থিতিতে বর্তমান বিশ্ব রাজনীতির উপর বক্তব্য প্রদান করে বলেন, সমাজতন্ত্রের কোনো বিকল্প নেই। কারণ একমাত্র সমাজতন্ত্রই পারে মানুষের জীবনের নিশ্চয়তা দিতে। সভায় বক্তৃতা করেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড দিপঙ্কর সাহা দিপু, পার্টির মহানগর সম্পাদকম-লীর সদস্য কমরেড আব্দুর সাত্তার মোল্লা, কমরেড নারায়ণ সাহা, কমরেড আমিরুল ইসলাম, নির্বাহী সদস্য কমরেড আরিফুর রহমান বিপ্লব, কমরেড বাবুল আক্তার ও কমরেড এড. কামরুল ইসলাম জোয়ার্দ্দার। সভায় পার্টির কেন্দ্রীয় কমিটি ঘোষিত আশু ১৩ দফার ভিত্তিতে আগামী ২ সেপ্টেম্বর/২০ বুধবার বেলা ১১টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে স্বাস্থ্যখাতে দুর্নীতি-অব্যবস্থাপনা রোধ, বন্ধ ঘোষিত রাষ্ট্রায়ত্ব পাটকলসমূহ আধুনিয়কায়ন করে সরকারের নিয়ন্ত্রণে পুনরায় চালু, বন্যা উপদ্রুত উপকূলীয় অঞ্চলে স্থায়ী ভেড়িবাঁধ নির্মাণ ও জনজীবনের নানাবিধ সংকট মোচনের দাবীতে মানববন্ধনের কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। খুলনা জেলা ও মহানগর কমিটির যৌথ উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

কেইউজে’র সদস্য নিউটনের পিতার ইন্তেকাল, নেতৃবৃন্দের শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) এর সদস্য শেখ আমিনুর রহমান নিউটন এর পিতা শেখ হাবিবুর রহমান (৭৯) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি …. রাজিউন)। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে নিরালাস্থ নিজস্ব বাসভবনে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। মৃত্যুকালে স্ত্রী, তিন পুত্র, তিন কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। আজ বুধবার সকাল ১০টায় মরহুমের গ্রামের বাড়ি নড়াইল জেলা ধলাইতলা গ্রামে জানাজা অনুষ্ঠিত হবে।

এদিকে তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেন কেইউজে’র নেতৃবৃন্দ। বিবৃতিতে নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন।

বিবৃতিদাতারা হলেন ইউনিয়নের সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ, সহ-সভাপতি মোঃ হুমায়ুন কবীর ও মহেন্দ্রনাথ সেন, সাধারণ সম্পাদক ও বিএফইউজের নির্বাহী সদস্য মোঃ সাঈয়েদুজ্জামান সম্রাট, যুগ্ম সম্পাদক নেয়ামুল হোসেন কচি, কোষাধ্যক্ষ অভিজিৎ পাল, দপ্তর সম্পাদক জয়নাল ফরাজী, প্রচার ও সাংস্কৃতিক সম্পাদক নূর হাসান জনি, নির্বাহী সদস্য আনোয়ারুল ইসলাম কাজল, আল মাহমুদ প্রিন্স ও বিমল সাহা। অনুরূপ বিবৃতি দিয়েছেন বিএফইউজের নির্বাহী সদস্য এস এম ফরিদ রানা।

জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া

খবর বিজ্ঞপ্তি

জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার উদ্যোগে মঙ্গলবার সন্ধ্যা ৭.০০ ঘটিকায় সংগঠনের নিজ কার্যালয়ে এ্যাডঃ মঞ্জুরুল ইমাম এর ১৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। উক্ত দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মোতালেব মিয়া। উক্ত অনুষ্ঠানে সভা ও দোয়া পরিচালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহিম খান। উক্ত অনুষ্ঠানে মরহুমের আত্মার মাগফিরত কামনা করে দোয়া করা হয় এবং শোককে শক্তিতে রূপান্তরিত করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান। জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক বাবু রনজিত কুমার ঘোষের সম্মান নষ্ট করার জন্য কিছু কুচক্রী মহল রুম্মান নামে ভূয়া ফেস বুক আইডি খুলে রনজিত কুমার ঘোষকে নিয়ে মিথ্যা ও বানোয়াট কথাবার্তা পোষ্ট করছে তার নিন্দা জানিয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করে তদন্ত করার ব্যবস্থা নেওয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানানো হয়।

বক্তব্য দেন মোঃ মল্লিক নওশের আলী, দুলাল মল্লিক, মোল্যা মাহাবুবুর রহমান, মোঃ আব্দুর রশিদ শিকদার, মোঃ আসাদুজ্জামান মুন্না, শরীফ মোর্ত্তজা, মোঃ মুন্সী ইউনিস, মোঃ জামাল হোসেন, মোঃ আক্তার হোসেন, মোঃ শরিফুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, ইমরুল ইসলাম, মোঃ আজিম, মোঃ নুর ইসলাম হাওলাদার, মোঃ সেলিম ফরাজী, আয়নুল হক, সাইফুল ইসলাম, প্রশান্ত ঘোষ, মোঃ ফারুক খান, কুটি শীল, বিপ্লব রায়, মোহাম্মদ আলী, গফফার হোসেন, বাবুল হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।

বিএনপির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী ১ সেপ্টেম্বর

খুলনা মহানগর ও জেলা বিএনপির ৩দিনের যৌথ কর্মসূচি ঘোষণা

খবর বিজ্ঞপ্তি

বিএনপির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর ও জেলা বিএনপির ৩দিনের যৌথ কর্মসূচি ঘোষণা করেছে। ঘোষিত কর্মসূচি পালিত হবে ১, ২ ও  ৫ সেপ্টেম্বর। ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ১ সেপ্টেম্বর ২০২০ সকল দলীয় কার্যালয়ে সূর্যোদ্বয়ের সাথে সাথে দলীয় পতাকা উত্তোলণ। সকাল ১১টায় ৬,কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা এবং মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাস্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এর আত্মার মাগফেরাত কামনা, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা কামনায় দোয়া মাহফিল। 

২ সেপ্টেম্বর বিএনপির ১৯ দফা কর্মসূচির আলোকে বৃক্ষরোপন কর্মসূচির শুভ উদ্বোধন। ৫ সেপ্টেম্বর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশক্রমে দক্ষিণ অঞ্চল কয়রার আম্পানে এবং বানভাসী মানুষের মাঝে নগদ অর্থ ও খাদ্যসামগ্রী বিতরণ।

গৃহিত ৩দিনের কর্মসূচি সমূহে সকলকে উপস্থিত থাকার জন্য আহবান জানিয়েছেন নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, জেলা বিএনপির সভাপতি শফিকুল আলম মনা, নগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমীর এজাজ খান।

করোনায় আকিজ গ্রুপের পরিচালকের মৃত্যু

যশোর অফিস

দেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান আকিজ গ্রুপের পরিচালক ও চামড়া শিল্প প্রতিষ্ঠান এসএএফ’র ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক শেখ মমিন উদ্দিন (৬৩) করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। করোনায় আক্রান্ত হয়ে গত ১২ আগস্ট তিনি ঢাকার মগবাজারে অবস্থিত আদ্ব-দীন হাসপাতালে ভর্তি হন। পরে সোমবার বিকাল সাড়ে ৫ টার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

শিল্পপতি শেখ মমিন উদ্দিন আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা মরহুম শেখ আকিজ উদ্দিনের মেঝো ছেলে এবং যশোর-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনের সহোদর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। এসএএফ’র জেনারেল ম্যানেজার আবুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল ১০টায় যশোরের অভয়নগরে অবস্থিত এসএএফ’র কারখানা চত্বরে তার প্রথম জানাজা এবং দুপুর ১২টায় গ্রামের বাড়ি খুলনার ফুলতলা উপজেলার বেজেরডাঙ্গা গ্রামে দ্বিতীয় জানাজা শেষে বাবার কবরের পাশে তাকে দাফন করা হবে।

সদ্যপ্রয়াত শেখ মমিন উদ্দিন রাজঘাট জাফরপুর হাইস্কুল থেকে এসএসসি পাশ করেন। খুলনা বিএল কলেজ থেকে বিএসসি পাশ করে ইংল্যান্ডে যান। সেখানকার নর্থ হ্যামটন বিশ্ববিদ্যালয় থেকে লেদার টেকনোলজিতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। আশির দশকে মোমিন উদ্দিন যশোরের অভয়নগর উপজেলার তালতলার পরিত্যক্ত এসএএফ চামড়া কারখানার দায়িত্ব নেন। এরপর তিনি রুগ্ন কারখানাটিকে আধুনিকীকরণ করে দেশের শ্রেষ্ঠ চামড়া কারখানায় পরিণত করেন। ২০০৯, ২০১০, ২০১১ সালে চামড়া ও চামড়াজাত পণ্য বিদেশে রপ্তানির জন্য তিনি জাতীয় রপ্তানি ট্রফি (স্বর্ণ) অর্জন করেন। তিনি কমার্সিয়াল ইম্পরটেন্ট পার্সন (সিআইপি) ছিলেন।

শ্যামনগরে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ সংস্কারে হাজারো মানুষ

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার শ্যামনগরের গাবুরায় ধসেপড়া বেড়িবাঁধ সংস্কার করতে কয়েক হাজার মানুষ স্বেচ্ছাশ্রমে রাত-দিন কাজ করছেন। গত তিন দিন ধরে তারা চেষ্টা করলেও এখনও জোয়ারের পানি আটকানো সম্ভব হয়নি।

এদিকে মঙ্গলবার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নেবুবুনিয়ায় ভাঙনকবলিত বেড়িবাঁধ পরিদর্শনে গিয়ে সাধারণ মানুষকে বেড়িবাঁধ সংস্কারে উদ্বুদ্ধ করেছেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। এ সময় গাবুরা ইউনিয়নের নেবুবুনিয়ায় ক্ষতিগ্রস্তদের খোঁজখবর নেন। জেলা প্রশাসক নেবুবুনিয়ার ভাঙনকবলিত বেড়িবাঁধ সংস্কারে স্বেচ্ছাশ্রমে কাজে নামা এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, উপকূলের মানুষের প্রাণশক্তিই সবচেয়ে বড় শক্তি। এই দুর্যোগকালে সকলকে ঐক্যবদ্ধ হয়ে এক মনে কাজ করে রিংবাঁধ মেরামত করতে হবে। এর কোনো বিকল্প নেই।

এ সময় জেলা প্রশাসক আগামী শুস্ক মৌসুমে বাংলাদেশ সেনাবাহিনী টেকসই বাঁধ নির্মাণে কাজ করবে বলে স্থানীয়দের আশ্বস্ত করে বলেন, আপনাদের জন্য প্রধানমন্ত্রীর পাঠানো ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া হবে।

এদিকে শ্যামনগরের গাবুরায় ধসেপড়া বেড়িবাঁধ নির্মাণে গত দুই দিন ধরে স্থানীয় কয়েক হাজার মানুষ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে রাত-দিন কাজ করছে। দুই-একদিনের মধ্যে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ নির্মাণ করা সম্ভব হবে বলে আশা করছে তারা। জেলা প্রশাসকের ভাঙনকবলিত বেড়িবাঁধ পরিদর্শনকালে শ্যামনগর উপজেলা চেয়ারম্যান আতাউল হক দোলন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আ ন ম আবুজর গিফারী, গাবুরা ইউপি চেয়ারম্যান জিএম মাসুদুল আলম, সাবেক চেয়ারম্যান শফিউল আযম লেলিন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল আশাশুনির শ্রীউলা ইউনিয়নের ভাঙনকবলিত এলাকা পরিদর্শনে যান।

গত ১৯ আগস্ট প্রবল জোয়ারের চাপে কপোতাক্ষ নদের নেবুবুনিয়া অংশে ছয়টি পয়েন্টে ভাঙন ধরে। এর মধ্যে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমে ৫টি পয়েন্টে রিংবাঁধ দিতে সক্ষম হলেও একটি অংশে এখনও রিংবাঁধ দেওয়া সম্ভব হয়নি। এদিকে আশাশুনি উপজেলার প্রতাপনগর ও শ্রিউলা ইউনিয়নের লক্ষাধিক মানুষ নদীর অস্বাভাবিক জোয়ারে মানবেতর জীবন কাটাচ্ছে। অসংখ্য মানুষ এলাকায় বসবাসের আশা ছেড়ে দিয়ে অন্যত্র চলে যেতে শুরু করেছে।

সাবেক ইউপি সদস্যকে গলা কেটে হত্যা

নড়াইল প্রতিনিধি

নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের কামালপ্রতাপ গ্রামে আব্দুর রাজ্জাক মল্লিক (৭০) নামে সাবেক ইউনিয়ন পরিষদ সদস্যকে গলা কেটে হত্যা করেছে অজ্ঞাত সন্ত্রাসীরা। সোমবার (২৪ আগস্ট) রাত সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইলিয়াছ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত আব্দুর রাজ্জাক ওই গ্রামের মৃত মাজেদ মল্লিকের ছেলে। পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কামালপ্রতাপ গ্রামের নিজ বাড়ির ঘরে বসে ছিলেন রাজ্জাক মল্লিক। এ সময় অজ্ঞাত সন্ত্রাসীরা দেশীয় ধারালো অস্ত্র দিয়ে তার গলা কেটে হত্যা করে ফেলে রেখে যায়। মাগরিবের নামাজ পর নামাজের পাটিতে বসে ছিলেন তিনি, সেখানে বসা অবস্থায়ই তাকে হত্যা করা হয়। স্থানীয় বাসিন্দা কাজী নাজমুল হোসেন জানান, সন্ধ্যার পর রাজ্জাক মল্লিকের স্ত্রী পাশের বাড়িতে টিউবওয়েলে পানি আনতে যান। বাড়িতে এসে দেখেন স্বামীর রক্তাক্ত দেহ মাটিতে পড়ে আছে।

নড়াইল সদর হাসপাতালের কর্তব্যরত ডাক্তার জানান, হাসপাতালে আনার আগেই রাজ্জাক মল্লিকের মৃত্যু হয়েছে। নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইলিয়াছ হোসেন জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের আটক এবং হত্যাকা-ের প্রকৃত কারণ উদঘাটনের চেষ্টা চলছে।

ফুলতলায় কথিত অপহরণ মামলার প্রতিবাদে এলাকাবাসির প্রতিবাদ সমাবেশ

ফুলতলা প্রতিনিধি

ফুলতলার ছাতিয়ানী গ্রামের মৃতঃ বাবর আলী খাঁর পুত্র গরু বহনকারী নছিমন চালক জাবির খাঁর বিরুদ্ধে যড়যন্ত্রমুলক মিথ্যা মামলা দায়ের ও আটকের প্রতিবাদে মঙ্গলবার বিকালে ছাতিয়ানী স্কুল মাঠে এক প্রতিবাদ সভা পীর মোহাম্মদ সরদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান মাওঃ সাইফুল হাসান খান। নজরুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি কম. মাষ্টার সন্দিপন রায়, আরিফুজ্জামান বাবলু। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সাবেক ইউপি সদস্য আরজব আলী, আঃ হামিদ মোড়ল, রেজোয়ান আলী খাঁন, লুৎফর রহমান, সিরাজুল ইসলাম, সেলিম উদ্দিন, আলম খাঁ প্রমুখ। সমাবেশে নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, গত ঈদের পূর্বে গরু ব্যবসায়ী ছাতিয়ানী গ্রামের জিয়াউর রহমান, মোঃ জুবায়ের হোসেন মোল্যা, মোঃ সরোয়ার মোল্যা বিক্রি করে টাকা পরিশোধ করা হবে এমন শর্তে বাকিতে ডুমুরিয়ার নয়াকাঠি গ্রামের মাইদুল মোড়ল, মহিদ মোড়ল, মঞ্জু সরদার ও আতিয়ার শেখের নিকট থেকে ১৭ লাখ ৬৬ হাজার ৬শ’ টাকা মূল্যে বাকিতে ২০টি গরু ক্রয় করে। গরুগুলো ফুলবাড়িগেটসহ বিভিন্ন হাটে পৌছানোর জন্য ছাতিয়ানী গ্রামের নছিমন চালক জাবের খাঁকে রাখাল হিসাবে প্রতিদিন ৫শ’ টাকা চুক্তিতে দায়িত্ব দেয়া হয়। জাবির খাঁ গরুগুলো সংশ্লিষ্ট হাটে পেীছে দিলে গরু ব্যবসায়ী জিয়াউর রহমান, মোঃ জুবায়ের হোসেন মোল্যা, মোঃ সরোয়ার মোল্যা গরুগুলো বিক্রি করলেও পাওনাদারের ১৭ লাখ ৬৬ হাজার ৬শ’ টাকা পরিশোধ করেননি। এ ব্যাপারে পাওনাদার মহিত মোড়ল বাদি হয়ে ডুমুরিয়া থানায় একটি অভিযোগ দায়ের করেন। অপরদিকে প্রতারক গরুব্যবসায়ী জিয়াউর রহমানকে পাওয়া যাচ্ছে না এমন অভিযোগে তার স্ত্রী জাহানারা বেগম বাদি হয়ে নছিমন চালক জাবিরসহ পাওনাদারদের বিরুদ্ধে অপহরণ মামলা দায়ের করেন। পুলিশ গত বৃহস্পতিবার নছিমন চালক জাবিরকে আটক করে জেল হাজতে প্রেরণ করে। প্রতিবাদ সমাবেশে নেতৃবৃন্দ অবিলম্বে অর্থ আত্মসাতকারী প্রতারকচক্রের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, নিরিহ গরু ব্যবসায়ীদের টাকা পরিশোধ এবং নছিমন চালক জাবিরের নিঃশর্ত মুক্তির দাবি করেন।

হরিণটানা থানা পূজা উদ্যাপন পরিষদের শোক ও সমবেদনা জ্ঞাপন

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কু-ু’র মাতা দুলালী কু-ু (৭৬) বার্ধক্যজনিত কারণে খুলনা শহরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইহধাম ত্যাগ করেন। প্রয়াত দুলালী কু-ুর বিদেহী আত্মার শান্তি ও স্বর্গবাস কামনা এবং গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি প্রদান করেছেনÑহরিণটানা থানা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি মনোজ কান্তি রায়, সহ-সভাপতি সুকুতি ম-ল, প্রদীপ ম-ল, প্রমিলা রায়, চিত্ত সিকদার, উত্তম ম-ল, সাধারণ সম্পাদক রঞ্জন রায়, সহ-সাধারণ সম্পাদক উৎপল রায়, প্রীতিশ বৈরাগী, কোষাধ্যক্ষ প্রশান্ত সরকার, সাংগঠনিক সম্পাদক এড. মোহন মুখার্জী, সদস্য নিরবন্ধু রায়, পঙ্কোজ বাছাড়, প্রমীলা রায়, ডলি রানী পাল, সমীর মল্লিক, লিটন ম-ল প্রমুখ।

দাকোপে কৃষক প্রশিক্ষণ কর্মশালা

খবর বিজ্ঞপ্তি

খুলনার দাকোপ উপজেলায় চাষি পর্যায়ে ফসল উৎপাদন বৃদ্ধির ওপর স্থানীয় টেকসই ভূমি ব্যবস্থাপন প্রযুক্তির আওতায় কৃষক প্রশিক্ষণ কর্মশালা হয়েছে।

গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলা কৃষক প্রশিক্ষণকেন্দ্রে একদিনের কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে প্রায় ২০ জন কৃষক অংশ নেন। পরিবেশ অধিদপ্তরের ইএলইউএলডি-এসএলএম প্রকল্পের সহায়তায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এ অয়োজন করেন। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হাফিজুর রহমান।

দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান, খুলনা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা অমরেন্দ্রনাথ বিশ^াস। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, কৃষ্ণা সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শেখ আব্দুল কাদের প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা হিরন্ময় কুন্ডু।

কর্মশালায় বক্তারা বলেন, খাদ্যের চাহিদা স্বয়ংসম্পূর্ণ আছে বলেই দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এছাড়াও আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। অন্যদিকে কোনোভাবে চাহিদার তুলনায় উৎপাদন যেনো কমে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এর জন্য চাষি পর্যায়ের কৃষকদের স্থানীয় টেকসই ভূমি ব্যবস্থাপন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে পারলে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে। এছাড়া বীজ ধানের গুনাগুন সম্পর্কে, বসতবাড়ির আঙিনায় সবজি চাষ, মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈব সার উৎপাদন ও গাছের ফুল-ফল ঝোরেপড়া রোধ-প্রতিরোধ সম্পর্কে আলোচনা হয়।

বাংলাদেশ হিউম্যান রাইট ডিফেন্ডার নেটওয়ার্কের মাসিক আলোচনা সভা

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ হিউম্যান রাইট ডিফেন্ডার নেটওয়ার্কের খুলনা অঞ্চলের সদস্যদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক আলোচনা সভায় আয়োজন করা হয়। গতকাল মঙ্গলবার বিকেল ৪ টায় নাইস ফাউন্ডেশনের আমন্ত্রনে এ সভা পরিচালিত হয়। সভার সভাপতিত্ব করেন, বিশিষ্ট সাংবাদিক গৌরাঙ্গ নন্দী।

সভা সঞ্চলনায় করেন, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের নির্বাহী প্রধান সাইদুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন, বাংলাদেশ হিউম্যান রাইট ডিফেন্ডার নেটওয়ার্কের খুলনা বিভাগীয় আহবায়ক ও নাইস ফাউন্ডেশনের পরিচালক এম মুজিবুর রহমান, গ্লোবাল খুলনার আাহবায়ক শাহ্ মামুনুর রহমান, দৈনিক কালান্তর এর বার্তা সম্পাদক বেল্লাল হোসেন সজল সহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক, সমাজকর্মী ও বিভিন্ন পেশার মানুষ অংশগ্রহণ করেন।

সভায় মানবাধিকার বিষয়ক আলোচনা করা হয়। বর্তমান সময়ের বিভিন্ন ধরনের নারী নির্যাতন ও সামাজিক অন্যায় অবিচার ও বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়। উপস্থিত সকলে এ বিষয়ে মতামত রাখেন।

পাটকেলঘাটায় পারিবারিক কলহের জেরে গৃহবধুর আতœহত্যা

এস.এম মফিদুল ইসলাম

পাটকেলঘাটায় পারিবারিক কলহের জেরে গৃহবধু মৌসুমী সাহা (টুম্পা) (৩০) আতœহত্যার ঘটনা ঘটেছে। মঙ্গলবার বিকাল সাড়ে ৪ টার দিকে নিজ বাড়িতে এ ঘটনা ঘটে। আতœহত্যার পূর্বে তিনি একটি চিরকুট লিখে যান। সূত্রে জানা যায়, পাটকেলঘাটার পল্লীবিদ্যুৎ রোডের স্কুল শিক্ষক উৎপল সাহা তার স্ত্রী মৌসুমী সাহা ও একমাত্র মেয়েকে নিয়ে বসবাস করে আসছিল। কিন্তু শিক্ষক উৎপল ও তার পিতা অবঃ শিক্ষক দ্বীবন্ধুর মাঝে পৈত্রিক সম্পত্তি নিয়ে দীর্ঘদিন যাবত বাকবিতন্ডা চলে আসছিল। এমনকি ঘটনার আগের দিন পর্যন্ত ঐ বাড়িতে চরম উত্তেজনা ছিল বলে জানা যায়। মঙ্গলবার বিকালে কেউ বাড়িতে না থাকার সুবাদে নিজ ঘরের সিলিং ফ্যানের সাথে ওড়না পেচিয়ে উৎপলের স্ত্রী মৌসুমী সাহা টুম্পা আতœহত্যা করেন। মৃত্যুর পুর্বে তিনি একটি চিরকুট লিখে যান। যেখানে তার মৃত্যুর জন্য শ্বশুর শ্বাশুড়ীকে দায়ী এবং শাস্তি দাবি করেন। নিহত টুম্পার শ্বশুর শ্বাশুড়ীকে থানা হেফাজতে নেয়া হয়েছে। পাটকেলঘাটা থানার ওসি তদন্ত জেল্লাল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে আগামীকাল গৃহবধুর পোষ্টমর্টামেরর জন্য পাঠানো হবে বলে জানান।

বটিয়াঘাটা উপজেলা খাদ্য বান্ধব কমিটির সভা

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটা উপজেলা খাদ্য বান্ধব কমিটির এক সভা গতকাল বেলা ১১টায় স্হানীয় ইউএনওর অফিস কক্ষে নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান নিতাই গাইন, খাদ্য নিয়ন্ত্রক মোঃ জাকির হোসেন, উপজেলা প্রেসকাবের সভাপতি প্রতাপ ঘোষ, অতিরিক্ত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইনসাদ ইবনে আমিন, সমাজসেবা কর্মকর্তা অমিত কুমার সমাদ্দার, পরিসংখ্যান কর্মকর্তা গৌতম কুমার বিশ্বাস, খাদ্য পরিদর্শক শরিফুল ইসলাম প্রমূখ। সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত  হয়।

অপু ঘোষের মৃত্যুতে শোক

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটার বালিয়াডাঙ্গা ইউনিয়নের বুজবুনিয়া কমিউনিটি হেলথ কিনিকের প্রোভাইডার অপু ঘোষের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাতে হাজির হলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম। গতকাল মঙ্গলবার বেলা ১২টায় টালিয়ামারা গ্রামে শোকাহত পরিবারের মাঝে হাজির হয়ে তিনি এ সমবেদনা জ্ঞাপন করেন। এ সময় অন্যান্যের মধ্যে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ এমদাদ হোসেন, উপজেলা প্রেসকাবের সভাপতি প্রতাপ ঘোষ, ইউপি চেয়ারম্যান মোঃ গোলাম হাসান, দলিল লেখক সমিতির সভাপতি মোঃ আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল হালিম আকুঞ্জী, ইউপি সদস্য বেনজির আহম্মেদ, সহকারী শিক্ষক পলাশ ঘোষ, আ’লীগনেতা প্রকাশ ঘোষ, মৃতের বড় ভাই আ’লীগনেতা প্রদীপ ঘোষ সহ অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ। এ সময় ইউএনও মোঃ নজরুল ইসলাম অসহায় পরিবারের মাঝে নগদ পনের হাজার টাকা, চাউল, ডাউল, আলু, তেল, চিনি সহ অন্যান্য উপকরণ প্রদান করেন এবং আগামীতে জেলা প্রশাসক মহোদয়ের সাথে আলাপ করে ভবিষ্যতে আরও সুযোগ সুবিধা প্রদানের আশ্বাস প্রদান করেন।

কয়রার আশিক এলজি বাংলাদেশের অ্যাম্বাসেডর নির্বাচিত

শাহজাহান সিরাজ, কয়রা

দক্ষিণ কোরিয়ার ভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান এলজি ইলেকট্রনিকস বাংলাদেশের অ্যাম্বাসেডর ২০২০মনোনীত হয়েছেন ইনিশিয়েটিভ ফর কোষ্টাল ডেভেলপমেন্ট (আইসিডি) এর প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান আশিক। ২২ আগষ্ট বাংলাদেশের প্রধান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে তাকে অ্যাম্বাসেডর হিসেবে ঘোষণা করেন এলজি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডি কে সন। আশিকের বাড়ী খুলনা জেলার কয়রা উপজেলায়। সে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করে চাকুরির দিকে না দৌড়িয়ে তার গ্রাম সুন্দরবন তীরবর্তী উপকুল এলাকার ভিটে মাটি না থাকা অসহায় মানুষের উন্নয়নে নিজেকে মনোনিবেশন করেছেন। এবং প্রতিষ্ঠা করেছেন ইনিশিয়েটিভফর কোষ্টাল ডেভেলপমেন্ট। তার প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবীমূলক সংগঠন আইসিডি ব্যতিক্রমধর্মী সামাজিক কার্যক্রমের জন্য ব্যাপক প্রশংশিত। বিশেষ করে কয়রা উপজেলার বাঘ বিধবা ও আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আইসিডি। বাঘ বিধবাদের টেকসই কর্মসংস্থান সৃষ্টির জন্য আইসিডির অনন্য উদ্যোগ প্রশংনীয়। কয়রায় প্রথম আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের শিশুদের শিক্ষা সহায়তার জন্য স্কুল প্রতিষ্ঠা করেছেন। সেখানে সরকারি পাঠ্যবইয়ের পাশপাশি মুন্ডাদের নিজস্ব ভাষা সংস্কৃতি, ইতিহাস সম্পর্কে সম্মুখ ধারনা দেয়া হয়। মুন্ডা নারীদের কর্মসংস্থান সৃষ্টি, উপকুলের কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা ক্যাম্পেইন, সেনেটারি ন্যাপকিন বিতরণ, সুপেয় পানির ব্যবস্থা ও বিভিন্নদূর্যোগে জরুরি খাদ্য সহায়তা ইত্যাদি আইসিডির উল্লেখযোগ্য কর্মসুচি।এমনকি কোভিড ১৯ ও ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী সময়ে পানিবন্দী মানুষের পাশে দাড়িয়ে বিভিন্নসহযোগিতা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এলজি অ্যাম্বাসেডর প্রসঙ্গে আশিক বলেন, এটি আমার উপর অর্পিত দায়িত্ব। এ দায়িত্ব পালনে সকরের সহযোগিতা কামনা করছি। শৈশব থেকে আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের ছেলেমেয়েদের সাথে বেড়ে উঠা। এই বিশেষ জনগোষ্ঠীর প্রতি আমি দায়বদ্ধতা অনুভব করি। ছোটকাল থেকে তাদের জন্য কাজ করছি এখন বড় পরিসরে কাজ করার সুযোগ এসেছ্।ে এলজি বাংলাদেশ আমার পাশে দাঁড়িয়েছে। আদিবাসী মুন্ডা নারীদের মধ্যে অনেকেই এখন জীবিকার জন্য সুন্দরবনের উপর নির্ভরশীল। কিন্তু অধিকাংশের নিজস্ব নৌকা নাই। নদীতে নেমে মাছ, কাকড়া ধরে জীবিকা নির্বাহ করে। নদীতে কীট পতঙ্গ এমনকি কুমিরের আক্রমনের ঝুকি থাকে আবার অনেকক্ষণ পানিতে ভিজে অসুস্থ হবার আশংকা থাকে। এ বিষয়টি আমাকে দারুন ভাবে নাড়া দিয়েছে।তাই এলজি বাংলাদেশের আর্থিক সহযোগিতায় এমন ৩০ জন বনজীবী মুন্ডা নারীকে নৌকা প্রদান করা হবে। এতে তাদের স্থায়ী কর্মসংস্থানের সৃষ্টি হবে।

কয়রায় চিংড়ীঘের দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন

কয়রা প্রতিনিধি

কয়রা উপজেলার কালনা গ্রামে ভাইয়ের চিংড়ীঘের দীর্ঘদিন জবর দখল করার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন ভাইপো ফেরদাউসুর রহমান। মঙ্গলবার কয়রা প্রেসকাবে মহারাজপুর ইউনিয়নের কালনা গ্রামের অসুস্থ মকবুল হাওলাদারের পুত্র ফেরদাউসুর রহমান। সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান, তার পিতা দীর্ঘদিন অসুস্থ থাকায় চাচা আত্তাপ হাওলাদার তার চিংড়ীঘের দীর্ঘদিন জবর দখল করে রেখেছেন। তিনি বলেন, আত্মীয় স্বজন ও এলাকাবাসীর মাধ্যমে বিভিন্ন সময় চাচার কাছে জমি চাইলে চাচা আত্তাপ হাওলাদার বিভিন্ন ভাবে এড়িয়ে যান। কয়েক মাস আগে আমাদের রেকর্ডিও সম্পত্তি দখল নিতে গেলে চাচা ও তার ছেলেরা আমাদের লাঠিশোটা নিয়ে তাড়িয়ে দেয়। অতঃপর আমরা কয়রা থানায় অভিযোগ করলে অফিসার ইনচার্জ উভয়কে ডেকে  শরিক অংশের জমি বিধায় যে যেখানে পাবেন নিজেদের ভিতরে সেবাবে মিমাংশা করে নিতে বললে দু’ পক্ষই মেনে নেয়। তিনি বলেন, আমার পিতা দীর্ঘদিন অসুস্থ থাকায় চাচা ও তার ছেলেরা আমাদের এক বিঘা জমি জবর দখল করে রাখে। যে কারনে প্রমাসন ও আত্মীয়স্বজনের মাধ্যমে আপোসে আমার চিংড়ীঘের সংলগ্ন একই খতিয়ান ভুক্ত জমি আমরা দখল করে নেই। কিন্তু চাচা আত্তাপ হাওলাদার ও তার ছেলেরা এলাকার কতিপয় অসৎ ব্যক্তি ও ভুমি দস্যুদের উৎসাহে উক্ত জমি দখল দিতে অস্বীকার করে। এবং আমাদের নামে কয়রা থানায় ও সাংবাদিকদের কাছে মিথ্যা তথ্য দিয়ে অভিযোগ করে। সংবাদ সম্মেলনে আরও জানান, ২০ আগষ্ট চাচার সাথে আপোস মিমাংসা মোতাবেক জমি দখল নিয়েছি। এবং এসময় আমরা চাচা ও চেরেদের সাথে কোন বিবাদ করিনি। তবে চাচা রাটি নিয়ে বাধা দিতে আসায় এলাকাবাসী তাকে ফিরিয়ে দেয়।সংবাদ সম্মেলনে আরওবলেন, আমার চাচা প্রমাসন ও আতœীয় স্বজনের কথা অমান্য করে আমার পৈত্রিক সম্পত্তি দীর্ঘদিন বোগ দখল করেচিলেন। এবং জবর দখল করে আগামেিত রাখার জন্য আমাদের বিরুদ্ধে প্রশাসনের কাছে মিথ্যা অভিযোগ করেছেন। এ বিষয় আত্তাপ হাওলাদারের সাথে বিভিন্নভাবে যোগাযোগ করার চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি।

নেই বাজার মনিটরিং: মণিরামপুরে নির্ধারিত দামের বেশি দরে বিক্রি হচ্ছে সার

আনোয়ার হোসেন, মণিরামপুর

চলছে আমন চাষের ভরা মৌসুম। ধানের চারা রোপন ও যতœ নেওয়ার কাজে ব্যস্ত সময় পার করছেন যশোরের মণিরামপুরের কৃষকরা। বোরো ধানের ভাল দাম পাওয়ায় এবার আমন চাষে বেশি ঝুকছেন এখানকার কৃষকরা। তবে ধান চাষ করতে বিপাকে পড়তে হচ্ছে কৃষকদের। সরকার নির্ধারিত দামের অধিক দরে সার কিনতে হচ্ছে তাদের। ফলে কৃষকদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে।

কৃষকদের সুবিধের কথা ভেবে ভর্তুকি দিয়ে সারের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। সরকারের নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি কেজি ইউরিয়ার দাম ১৬ টাকা, টিএসপি ২২ টাকা, পটাশ ১৫ টাকা এবং ড্যাপের কেজি ১৬ টাকা। কিন্তু মণিরামপুরের বিভিন্ন এলাকায় কৃষকরা সরকারের নির্ধারিত দামে সার পাচ্ছেন না। তাদেরকে ইউরিয়া ১৮ টাকা, পটাশ ১৬-১৮ টাকা, টিএসপি ২৮-৩০ টাকা এবং ড্যাপ ১৯ টাকা কেজিতে কিনতে হচ্ছে। উপজেলার মাহমুদকাটি, রঘুনাথপুর, পট্টি, সরণপুর, মোবারকপুর, হায়াতপুর, শ্যামনগর এলাকায় খবর নিয়ে এসব তথ্য জানা গেছে। বাজার মনিটরিং এর ব্যবস্থা না থাকায় দোকানিরা ইচ্ছেমত দাম হাকাচ্ছেন বলে অভিযোগ। আর বেশি দামে সার কিনলে আমনে কৃষকরা ক্ষতির শিকার হবেন বলে অভিযোগ তাদের।

উপজেলার রঘুনাথপুর গ্রামের চাষি নির্মল ম-ল বলেন, আড়াই বিঘা জমিতে ধান চাষ করিছি। বোরো ধানের চেয়েও আমনে বেশি দামে সার কিনতি হচ্ছে। ইউরিয়া ১৮ টাকা, পটাশ ১৮ টাকা ও টিএসপি ২৮ টাকায় কিনিছি। একই দামে সার কিনেছেন বলে জানিয়েছেন সরণপুর গ্রামের বর্গা চাষি ফুরকান। আর টিএসপির কেজি ৩০ টাকায় কিনতে হয়েছে বলে জানিয়েছেন শ্যামনগরের চাষি ফিরোজ আহমেদ।

জানতে চাইলে টেংরামারী বাজারের সার ব্যবসায়ী তরিকুল ইসলাম বলেন, বাইরে থেকে সার না আসায় বেশি দামে কিনতে হচ্ছে। সেক্ষেত্রে কৃষকদের কাছ থেকে কেজিপ্রতি দুই-এক টাকা বেশি নিতে হচ্ছে।

মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার বলেন, নিয়মিত বাজার মনিটরিং করছি। দোকানিরা সরকারি দামে সার বিক্রি করছেন। কোন কৃষক বেশি দামে সার কিনলে রশিদসহ অভিযোগ করুক। তখন ব্যবস্থা নেওয়া হবে।

মণিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান বলেন, সারের দাম বৃদ্ধি নিয়ে কৃষকদের অভিযোগ খতিয়ে দেখা হবে।

ঝিনাইদহে কৃষকদের মাঝে রাসায়নিক সার ও বীজ বিতরণ

ঝিনাইদহ প্রতিনিধি

ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ঝিনাইদহে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামুল্যে বিভিন্ন প্রকার রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে সদর উপজেলা পরিষদ চত্বরে কৃষি বিভাগের পক্ষ থেকে এ সার ও বীজ বিতরণ করা হয়। এর আগে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজা শুভ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যাণ) মোহাম্মদ আলী জিন্নাহ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রাশিদুর রহমান রাসেল, সদর উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল করিম, কৃষি সম্প্রসারণ অফিসার জুনাইদ হাবিব, উপ-সহকারী কৃষি কর্মকর্তা খাইরুল ইসলাম। পরে সদর উপজেলার ৩’শ ২৫ জন কৃষককে উন্নত মানের ৫ কেজি ডালবীজ ও বিভিন্ন প্রকার ১৫ কেজি রাসায়নিক সার প্রদাণ করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ঝিনাইদহে কৃষক লীগের নানা কর্মসূচী

ঝিনাইদহ প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ঝিনাইদহে নানা কর্মসূচী পালন করেছে বাংলাদেশ কৃষক লীগ। জেলা কৃষক লীগের আয়োজনে মঙ্গলবার সকালে শিল্পকলা একাডেমী চত্বরে বৃক্ষরোপনের মধ্য দিয়ে কর্মসূচীর উদ্বোধন করা হয়। পরে শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা কৃষক লীগের সভাপতি সাজেদুল ইসলাম সোম এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক আশরাফুল আলম এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি সমীর চন্দ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষক লীগের উপদেষ্টা মন্ডলী পরিষদের সাবেক সদস্য ও ঝিনাইদহ সদর উপজেলা চেয়ারম্যান এ্যাড. আব্দুর রশীদ, কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু, সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সৈয়দ সাগিরুজ্জামান শাকীক। আরও বক্তব্য রাখেন, জেলা কৃষক লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা ইউনুস আলী জোয়ার্দ্দার, যুগ্ম সম্পাদক এস এম উজ্জল, সাংগঠনিক সম্পাদক বিএম রাজিব হাসান রাজু, অর্থ সম্পাদক এ্যাড. আব্দুল খালেক সাগর, সদর উপজেলা কৃষকলীগের সভাপতি শফিউদ্দিন আহমেদ মিন্টুসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

এসময় বক্তারা, বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবি জানান। আলোচনা সভা শেষে এতিম শিশুদের মাঝে ফল বিতরণ, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ইন্দুরকানীতে বিদ্যুৎস্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যু

ইন্দুরকানী (পিরোজপুর ) প্রতিনিধিঃ

ইন্দুরকানীতে ফুটবল খেলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে এক কলেজ ছাত্রের মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যায় উপজেলার বালিপাড়া সাঈদখালী এস ডি মদিনাতুল উলুম দাখিল মাদ্রাসায় এ ঘটনা ঘটে।  জানা যায়, সোমবার বিকালে উপজেলার সাঈদখালী এসডি মদিনাতুল উলুম মাদ্রাসার মাঠে দুইদল খেলোয়ারা বল খেলতেছিল। খেলার ফাকে খেলোয়াড় ও দর্শক মাদ্রাসার ছাদ থেকে লাফিয়ে মাঠে পড়ে আনন্দ করে। এ সময় ইন্দুরকানী কলেজের একাদশ শ্রেনীর ছাত্র সাঈদখালী গ্রামের বাসিন্দা রেজোয়ান খানের ছেলে সৌরভ খান ছাদ থেকে রড ধরে নামার সময় সে বিদ্যুয়াতিত হয়ে পড়লে সাথে থাকা  খেলোয়াড়রা তাকে কাঠ দিয়ে  পিটিয়ে আলাদা করে। সাথে সাথে অসুস্থ অবস্থায় তাকে পিরোজপুর জেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।

দাকোপে বিট পুলিশিং সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত

দাকোপ (খুলনা) প্রতিনিধি

“মুজিব বর্ষের অঙ্গিকার, পুলিশ হবে জনতার” এই স্লোগানকে সামনে রেখে খুলনার দাকোপ থানা পুলিশের আয়োজনে বিট পুলিশিং সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় চালনা পৌরসভা মিলনায়তনে থানা অফিসার ইনচার্জ শেখ সেকেন্দার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম শফিউল্লাহ বিপিএম। বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান, উপজেলা নির্বাহী অফিসার আবদুল ওয়াদুদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন, চালনা পৌর মেয়র সনত কুমার বিশ্বাস, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান খাদিজা আকতার, উপজেলা পুলিশিং কমিটির আহবায়ক ও ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল কাদের, রনজিত কুমার মন্ডল, পঞ্চানন মন্ডল, মাসুম আলী ফকির, মিহির মন্ডল, পৌর সচিব সিরাজুল ইসলাম, অ্যাডঃ কৃষ্ণপদ মন্ডল, শেখ শফিকুল ইসলাম আক্কেল, পৌর কমিশনার অসিত কুমার সাহা, এস.এম আব্দুল গফুর, প্রেসকাবের সভাপতি শচীন্দ্র নাথ মন্ডল প্রমুখ। এসময় বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি, পুলিশিং কমিটির সভাপতি, সম্পাদক, থানা পুলিশের সদস্য বৃন্দ ও এলাকার সুধীজন উপস্থিত ছিলেন ।

পাইকগাছায় ভদ্রা নদীর ভাঙ্গন কুলে স্রোতে খেলতে যেয়ে জাহান আলী নামে এক শিশু নিখোঁজ

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছার দেলুটির ভদ্রা নদীর তেলিখালী গোপী পাগলা মৎস্য ঘেরের ভেড়িবাঁধের ভাঙ্গন কুলে স্রোতে খেলতে যেয়ে অষ্টম শ্রেনীর জাহান আলী (১৫) নামে এক শিশু ¯্রােতে ভেসে গেছে। সে উপজেলার তেলিখালী গ্রামের শফিকুল বিশ্বাসের ছেলে। মঙ্গলবার সকালে তেলিখালী গোপী পাগলার একটা চিংড়ি ঘেরের বেড়িবাঁধের ভাঙ্গন কুলের স্রোতের পানিতে তার আরেক বন্ধুুকে নিয়ে খেলছিল। এর মধ্যে প্রবল স্রোতে জাহান আলীকে পাশের ভদ্রা নদীতে ভাসিয়ে নিয়ে যায়। এখনও পর্যন্ত শিশুটি নিখোঁজ রয়েছে। এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল বলেন, বহু খোঁজাখুঁজির পর না পেয়ে উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর তাৎক্ষণিক দ্রুত পদক্ষেপ ও নির্দেশনায় খুলনা জেলা ফায়ার ব্রিগেড সার্ভিসের ডুবুরী টিম উক্ত ভাঙ্গন কবলিত স্থানে পৌছে নিখোঁজ জাহান আলী বিশ্বাসের উদ্ধার কার্য পরিচালনা করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনও সন্ধান পাওয়া যায়নি।