সারা খুলনা অঞ্চলের খবর

12
Spread the love

প্রবীণ সাংবাদিক ওয়াদুদুর রহমানের ইন্তেকালে নগর বিএনপির শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রেসকাবের সাবেক সভাপতি, দৈনিক জন্মভুমির সাবেক সম্পাদক প্রবীণ সাংবাদিক ওয়াদুদুর রহমান পান্না ইন্তেকাল করেছেন (ইন্না…..রাজিউন)। ২২ আগস্ট বিকেল সাড়ে ৩টায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। গতকাল রবিবার জোহর বাদ পশ্চিম বানিয়াখামার মোড়ল বাড়ি জামে মসজিদ প্রাঙ্গণে শেষে তাকে বসুপাড়া সরকারি কবরস্থানে দাফন করা হয়েছে।

পান্নার মৃত্যুতে গভীর শোক, শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন নগর বিএনপি’র নেতৃবৃন্দ। নেতৃবৃন্দরা হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টামন্ডলীর সদস্য ভাষাসৈনিক এম নুরুল ইসলাম, নগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, মীর কায়সেদ আলী, শেখ মোশাররফ হোসেন, জাফরউলাহ খান সাচ্চু, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, এড. ফজলে হালিম লিটন, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদুল ইসলাম, অধ্য তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মোঃ মাহবুব কায়সার, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, এসএম আরিফুর রহমান মিঠু ও ইকবাল হোসেন খোকন প্রমুখ। নেতৃবৃন্দ অপর এক বিবৃতিতে বাংলাদেশ ন্যাশনালিস্ট হিন্দু কাউন্সিল অব বাংলাদেশের সভাপতি গৌতম হারুর মা সুধা রানী দে (৮৫) মৃত্যুতে গভীর শোক, শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বেনাপোলে ৭৩ বোতল বাংলা মদ ও ৮ বোতল ফেন্সিডিলসহ ৫ মাদক ব্যবসায়ী আটক করেছে বিজিবি

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল’র ধান্যখোলা সীমান্তে মাদক বিরোধী পৃথক দুটি অভিযান চালিয়ে শনিবার বিকেলে ভারতীয় ৭৩ বোতল বাংলা মদ ও ৮ বোতল ফেন্সিডিলসহ ৫ মাদক ব্যবসায়ী আটক করেছে বিজিবি।

আটক আসামীরা বেনাপোল পোর্ট থানার ধান্যখোল গ্রামের ফরমান হোসেনের ছেলে মোঃ রফিকুল ইসলাম (২২), তপুর আলীর ছেলে মোহাম্মদ আলী (২৬), কালু মিয়ার ছেলে লিয়াকত আলী (৩০), নজরুল ইসলামের ছেলে মনিরুল ইসলাম (৩০) ও পোর্ট থানাধীন দৌলতপুর গ্রামের উত্তরপাড়ার আমজাদ হোসেন এর ছেলে সাব্বির হোসেন (২১)।

ধান্যখোলা ক্যাম্পের নায়েক সুবেদার শহিদুল ইসলাম জানান ধান্যখোলা মাঠের মধ্যে অভিযান চালিয়ে ভারতীয় ৭৩ বোতল মদসহ রফিকুল ইসলামকে আটক করা হয় । তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে মালের মালিক হিসাবে ৪ মাদক ব্যবসায়ীর নাম বলেন। পরে তাদের পলাতক আসামী করে থানায় মামলা দেওয়া হয়। বেনাপোল পোর্ট থানার ওসি মামুন খান বলেন বিজিবির দেওয়া পলাতক আসামীদের রাতেই আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল আজ রবিবার যশোর কোর্টে সোপর্দ করা হয়।

নগর পিতার শোক

খবর বিজ্ঞপ্তি

রূপসা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বাংলাদেশ ছাত্রলীগ-কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি মোঃ আলী আকবর শেখ-এর মৃত্যুতে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক গভীর শোক প্রকাশ করেছেন।

শোক বার্তায় সিটি মেয়র মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

সাতক্ষীরার উপকুলীয় উপজেলায় প্রবল জোয়ারের পানিতে বেঁড়িবাঁধ ভেঙে প্লাবিত অর্ধশতাধিক গ্রাম

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

ঘূর্ণঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরার উপকুলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরের খোলপেটুয়া ও কপোতাক্ষ নদের প্রবল জোয়ারের পানিতে জরাজীর্ণ বেঁড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে অর্ধশতাধিক গ্রাম। ভেসে গেছে হাজার হাজার বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি। পানিতে ভেসে গেছে গরু, ছাগল ও  হাঁস-মুরগি। ধ্বসে পড়েছে শতাধিক কাঁচা ঘরবাড়ি। আশাশুনি উপজেলার প্রতাপনগর, শ্রীউলা ও আশাশুনি সদর এবং শ্যামনগর উপজেলার গাবুরা ও কাশিমাড়ি ইউনিয়নে যাতায়াতের প্রধান সড়কের (পাকা রাস্তার) উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানির ¯্রােত। এর ফলে নষ্ট হয়ে গেছে এ সব এলাকার যাতায়াতের প্রধান প্রধান সড়ক গুলো। বিশেষ করে প্রতাপনগর  ইউনিয়নের অবস্থা বেশী ভয়াবহ সেখানে কেউ মারা গেলে মাটি দেয়ার জায়গা টুকু পর্যন্ত নাই। এদিকে, প্রবল জোয়ারে চাপে বেঁড়িবাধ ভেঙে ও গত ২/৩ দিনের টানা বর্ষনে পানি বন্দী হয়ে পড়েছে জেলার লক্ষাধিক মানুষ। গত ২০ মে ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে সাতক্ষীরার উপকুলীয় এলাকায় পানি উন্নয়ন বোর্ডের প্রায় ৩০টি পয়েন্টে সাড়ে ৫৭ কিলোমিটার বেঁড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয় আশাশুনি ও শ্যামনগর উপজেলায়। ওই সময় বেশকিছু স্থানে রিং বাধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করা হলেও আশাশুনি উপজেলার প্রতাপনগর ও শ্রীউলা ইউনিয়নের বড় একটি অংশের লোকালয়ে গত তিন মাস ধরে চলে জোয়ার-ভাটা। প্রতাপনগর ইউনিয়নের চাকলা ও কুড়িকাউনিয়া এবং শ্রীউলা ইউনয়নের হাজরাখালী পয়েন্টে বেঁড়িবাধ ভেঙে এতই গভীর হয়ে যায় যা সংস্কার করা এতদিন সম্ভব হয়নি। তার উপর বর্তমান অমাবশ্যার গোনে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩/৪ ফুট পানি বৃদ্ধি পাওয়ায় গত দুই দিনের জোয়ারে ও প্রবল বর্ষনে যে সমস্ত এলাকায় রিংবাধ দিয়ে পানি বন্ধ করা হয়েছিল সেগুলো আবারো ছুটে যায়। এরফলে জোয়ার-ভাটা বইছে লোকালয়ে ও বাড়ির উঠানে। মানবেতর জীবন যাপন করছে মানুষ। প্রতিদিন প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। দূর্গত এলাকায় ভেঙে পড়েছে স্যানিটেশন ব্যবস্থা। এতে চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে বিশাল জনগোষ্ঠী। দেখা দিয়েছে সুপেয় পানির অভাব। অনেকেই এখন বাড়িঘর ছেড়ে শহরের দিকে ছুটছেন।

জানা গেছে, আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের চাকলা, দিঘলারাটি, সুভদ্রকাটি, কুড়িকাউনিয়া, নয়াশ্রীপুর, হরিশখালি, হরিখালী, হিজলিয়া, কোলা, আশাশুনি সদর ইউনিয়নের বলাবাড়িয়া, দয়ারঘাট, গাইয়াখালী, ঠাকুরাবাদ, দাশেরাটি, কমলাপুর ও শ্রীউলা ইউনিয়নের হাজরাখালি, কোলা, শ্যামনগরের গাবুরা ইউনিয়নের লেবুবুনিয়া, গাবুরা ও খলসিখালী এবং কাশিমাড়ি ইউনিয়নের কয়েকটি গ্রামসহ দুই উপজেলার অর্ধশতাধিক গ্রাম পানিতে নিমজ্জিত। পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় চরম বিপাকে দিন কাটাচ্ছে জেলার লক্ষাধিক মানুষ। ভুক্তভোগীদের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ড বেড়িবাঁধ গুলো ঠিক রাখতে পারলে তাদের আজ পানিতে ডুবে মরতে হতোনা। তাদের অভিযোগ সরকারি ত্রাণ যা আসে তা তাদের অনেকেই পাননা। তাই, তাদের দাবী, তারা ত্রান চাননা, চান টেকসই বেড়িবাঁধ।

সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল দূর্গত এলাকা পরিদর্শন করে জানান, আম্পানে ক্ষতিগ্রস্ত বেঁড়িবাধ গুলোর কয়েকটি স্থানে প্রবল বর্ষন ও জোয়ারের চাপে আবারও ভেঙে গিয়ে বিধ্বস্ত হয়েছে। বিশেষ করে আশাশুনি উপজেলার প্রতাপনগর, শ্রীউলা, আনুলিয়া ও শ্যমানগর উপজেলার গাবুরা ও কাশিমাড়ি ইউনিয়নের বেড়িবাধের কয়েকটি পয়েন্টে ভেঙে গিয়ে মারাতœক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুই উপজেলার প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। দূর্গত এলাকার মানুষ অবর্ণনীয় কষ্টের মধ্যে রয়েছে। ইতিমধ্যে সরকারের ত্রান ও দূর্যোগ মন্ত্রনালয় থেকে দুটি উপজেলার দূর্গতদের মাঝে ৯০ মেট্রিক টন চাউল ও নগদ ১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তিনি আরো জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে দ্রুতই সেখানে কার্যকর ব্যবস্থা নেয়া হবে।

করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এক নারীর মৃত্যু, নতুন আক্রান্ত ১০ জন

সাতক্ষীরা প্রতিনিধি

করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এক নারীর মৃত্যু হয়েছে। শনিবার রাতে মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে তিনি মারা যান।

মৃত ওই নারীর নাম শুকজান বিবি (৬৫)। তিনি খুলনা জেলার পাইকগাছা উপজেলার রামনগর গ্রামের মৃত আব্দুল করিম সরদারের স্ত্রী। মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ রফিকুল ইসলাম জানান, জ¦র, কাশি ও শ^াসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে গত ১৮ আগষ্ট সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের  নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি হন খুলনা জেলার পাইকগাছা উপজেলার রামনগর গ্রামের শুকজান বিবি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাত ১২টায় তিনি মারা যান। এদিকে, ভর্তির পর দিন ১৯ আগষ্ট তার নমুনা সংগ্রহ  করে খুলনা পিসিআর ল্যাবে পাঠানো হলেও এখনও পর্যন্ত তার নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি।

এদিকে, গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় নতুন করে এক পুলিশ সদস্যসহ ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আজ পর্যন্ত মোট ৯৪৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। রোববার দুপুরে পিসিআর ল্যাব থেকে পাওয়া নমুনা পরীক্ষার রিপোর্টে এ তথ্য জানা গেছে বলে জানিয়েছেন সাতক্ষীরার স্বাস্থ্য বিভাগ। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, আজ পর্যন্ত এ জেলা থেকে মোট ৪ হাজার ৭০৪ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবে পাঠানো হয়। ইতিমধ্যে ৩ হাজার ৪৩৩ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌছেছে। এর মধ্যে ৯৪৭ জনের রিপোর্ট পজেটিভ ও বাকী সব নেগেটিভ এসেছে। এছাড়া ৭৫১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তিনি আরো জানান, ইতিমধ্যে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে করোনা আক্রান্ত ব্যক্তিদের বাড়ি লক ডাউন করা হয়েছে।

মোংলায় টানা বৃষ্টি আর জোয়ারের পানিতে ১৭৬৫ চিংড়ি ঘের তলিয়ে প্রায় ৬ কোটি টাকার মাছ ভেসে গেছে

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

কয়েকদিনের টানা বৃষ্টিপাত ও নদীতে আকস্মিক জোয়ারের পানি বৃদ্ধি পাওয়া তা বেড়ী বাঁধ এবং রাস্তাঘাট প্লাবিত হয়েছে তলিয়ে গেছে মোংলার বিভিন্ন নিচু এলাকার কয়েক হাজার চিংড়ি ঘের। এতে ভেসে গেছে ঘেরের বাগদা চিংড়িসহ অন্যান্য সাদা মাছও। বৃষ্টি এবং জোয়ারের পানিতে গত দুই তিনদিনে এখানকার প্রায় ১ হাজার ৭৬৫টি চিংড়ি ঘের তলিয়ে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছেন চাষীরা। এতে প্রায় ৬ কোটি টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন উপজেলা মৎস্য কর্মকর্তা এ,জেড,এম তৌহিদুর রহমান। ঘের মালিকদের জন্য ক্ষতিপূরণ চেয়ে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের কাছে লিখিত সুপারিশ পাঠানো হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, বৃষ্টি ও জোয়ারের পানিতে উপজেলার ৬টি ইউনিয়নের ঘেরগুলোতেই কম বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। তবে চাঁদপাই ও চিলা ইউনিয়নের এ ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি। বিশেষ করে মোংলার পশুর ও মোংলা নদীর পাশ ঘেষে যে ঘের রয়েছে সেগুলোতে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। জোয়ারের পানিতে নদীর পাশের ঘের আর বৃষ্টির পানিতে ভিতরের ঘের প্লাবিত হয়েছে।

উপজেলার চাঁদপাই ও চিলা ইউনিয়নের বেশির ভাগ ঘেরই তলিয়ে মাছ ভেসে গেছে। এরপর ক্ষতি হয়েছে সোনাইলতলা, বুড়িরডাঙ্গা, মিঠাখালী ও সুন্দরবন ইউনিয়নে। চাঁদপাই, চিলা ও বুড়িরডাঙ্গা ইউনিয়ন নদীর পাড়ে হওয়াতে এ সকল ইউনিয়নে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি।

চাঁদপাই ইউনিয়নের কাইনমারী গ্রামের ঘের মালিক নিখিল হালদার বলেন, বৃষ্টি এবং জোয়ারের পানির চাপে ঘেরের বেড়ী বাঁধ ভেঙ্গে এবং তলিয়ে মাছ বের হয়ে যাওয়ার এখন খালি ঘেরই পাহারা দিচ্ছেন তিনি। পাশাপাশি এখন ভেঙ্গে যাওয়া ঘেরের বেড়ী বাঁধ সংস্কারের কাজ করছেন।

কাইনমারী গ্রামের চিংড়ি চাষী বিনয় বিশ্বাস বলেন, কয়েকদিনের টানা বৃষ্টিতে ঘেরে পানি বাড়তে থাকায় যাতে মাছ বের হয়ে না যায় সেজন্য ঘেরের চারপাশে নেট জাল দিয়ে ঘিরে দিয়েছিলাম। কিন্তু হঠাৎ নদীর জোয়ারের পানির চাপে ঘেরের বেড়ী বাঁধ ভেঙ্গে নেটসহ সকল মাছ ভেসে গেছে। আমার দুইটি ঘেরে কোনটিতে একটি মাছও নেই। সকাল থেকে দুপুর পর্যন্ত চেষ্টা করে একটি মাছও পাইনি। তাই জাল বালতি নিয়ে খালি হাতে বাড়ী ফিরেছি।

একই গ্রামের প্রলয় মন্ডল বলেন, বৃষ্টি ও জোয়ারের পানিতে আমার বাড়ীর পাশের ঘের এবং ঘরবাড়ী তলিয়ে গেছে। কিছুদিন আগে আম্পানে আমাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে না উঠতেই আবার বৃষ্টি ও জোয়ারের পানি আমাদের সব ভাসিয়ে নিয়ে গেছে। এখন আমাদের পথে বসার উপক্রম হয়েছে।

কানাইনগর গ্রামের বাসিন্দা মজিদ শেখ বলেন, বৃষ্টিতে তলিয়ে যাওয়ার পর মাটি দিয়ে ঘেরের বেড়ী উচু করে দিয়েছিলাম। কিন্তু তাতেও কাজ হয়নি, জোয়ারের পানিতে বেড়ী ভেঙ্গে মাছ যা ছিল তা সব বের হয়ে গেছে। অনেক চেষ্টা করেও আটকে রাখতে পারিনি। কিভাবে সামনের দিনগুলো চলবো, ছেলে মেয়েদের কি দিয়ে লেখা পড়া শিখাবো তা অনিশ্চিত হয়ে পড়েছে।

অপরদিকে কয়েকদিনের টানা বৃষ্টির কারণে কাজ না থাকায় বেকার হয়ে পড়েছেন দৈনন্দিন খেটে খাওয়া দিনমজুরেরা।

এদিকে বৃষ্টি ও নদীর জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার। তিনি বিভিন্ন এলাকায় ঘুরে স্থানীয়দের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করেছেন। এছাড়া ক্ষতিগ্রস্থদের মাঝে প্রয়োজনী পর্যাপ্ত সহযোগীতা প্রদাণেরও আশ্বাস দিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার বলেন, ক্ষতিগ্রস্থদের সহায়তা প্রদাণের জন্য ইতিমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে এবং জেলা প্রশাসক মহোদয়কে জানানো হয়েছে। আশা করছি আগামী দু’একদিনের মধ্যে বরাদ্দ পেলে ক্ষুদ্র চাষীসহ ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে বিশেষ করে খাদ্য (চাল) সহায়তা দেয়া হবে। তিনি আরো বলেন, বৃষ্টি ও জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা প্রনয়ণের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বরদের দায়িত্ব দেয়া হয়েছে। সেই তালিকা হাতে পেলে বরাদ্দের জন্য উর্ধতন কর্তৃপক্ষের কাছে চেয়ে সুপারিশ পাঠানো হবে।

নারী নির্যাতন প্রতিরোধ দিবস: আজ মানববন্ধন

খবর বিজ্ঞপ্তি

নারী নির্যাতন প্রতিরোধ দিবস (ইয়াসমিন হত্যা দিবস) উপলক্ষে আজ ২৪ আগস্ট ’২০ সোমবার বিকেল ৫টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, খুলনা জেলা শাখার উদ্যোগে সারা দেশে অব্যাহত নারী ও শিশু নির্যাতন, হত্যা, ধর্ষণের প্রতিবাদে ও বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালত হবে।

রাষ্ট্রায়ত্ব ২৫ পাটকল অবিলম্বে চালুর দাবিতে অবস্থান কর্মসূচি সফল করুন

খবর বিজ্ঞপ্তি

রাষ্ট্রায়ত্ব ২৫ পাটকল অবিলম্বে চালু করা, অবসরপ্রাপ্ত শ্রমিকসহ সকল শ্রমিকের পাওনা অবিলম্বে এককালীন পরিশোধ করা এবং দুর্নীতি-লুটপাট-ভুলনীতি পরিহার করে মিলগুলো আধুনিকায়ন করাসহ ১৪ দফা দাবিতে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ-এর উদ্যোগে আজ ২৪ আগস্ট ’২০ সোমবার খালিশপুর নতুন রাস্তারর মোড়ে বেলা ১১টায় থেকে ১টা পর্যন্ত ২ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করা হবে। এর পূর্বে সকাল সাড়ে ১০টায় প্লাটিনাম জুট মিল গেট থেকে এক বিক্ষোভ মিছিল নতুন রাস্তার মোড় পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বিএফইউজে ও এমইউজে খুলনার নেতৃবৃন্দের শোক: এনটিভির যুগ্ম প্রধান বার্তা সম্পাদক আবদুস শহিদের ইন্তিকাল

খবর বিজ্ঞপ্তি

করোনাভাইরাসসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজের মহাসচিব প্রার্থী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এনটিভির যুগ্ম প্রধান বার্তা সম্পাদক আবদুস শহিদ (৬৩) ইন্তিকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। রোববার বেলা পৌণে ১১টার দিকে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন জ্যেষ্ঠ এই সাংবাদিক। মৃত্যুকালে তিনি  স্ত্রী ও এক ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন এবং গুনগ্রাহী রেখে গেছেন। তাঁকে বাদ এশা লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ গ্রামে তাঁরই প্রতিষ্ঠিত এতিমখানার পাশে জানাজা শেষে দাফন করার কথা রয়েছে। এদিকে আবদুস শহিদের ইন্তিকালে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজে ও মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার নেতৃবৃন্দ।

বিবৃতিদাতারা হলেন-বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আব্দুল্লাহ, এমইউজে খুলনার সভাপতি মো. আনিসুজ্জামান, সহ-সভাপতি এহতেশামুল হক শাওন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবুল হাসান হিমালয়, কোষাধ্যক্ষ আব্দুর রাজ্জাক রানা, বিএফইউজের সাবেক সহ-সভাপতি ড. মো. জাকির হোসেন, সাবেক নির্বাহী সদস্য শেখ দিদারুল আলম ও এহতেশামুল হক শাওন।

গত ২৫ জুলাই আবদুস শহিদের করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগ শনাক্ত হয়। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় ২৭ জুলাই তাঁকে রাজধানীর উত্তরায় অবস্থিত কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে ২৮ জুলাই তাঁকে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় রোববার সকালে তাঁর মৃত্যু হয়।

১৯৫৭ সালে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ গ্রামে আবদুস শহিদের জন্ম হয়। সৃজনশীল এই মানুষটি তাঁর দীর্ঘ কর্মজীবনে এনটিভিসহ দেশের বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। সাংবাদিকদের নেতৃত্বেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সভাপতি হিসেবে সফলতার সঙ্গে নেতৃত্ব দেন আবদুস শহিদ। এ ছাড়া জাতীয় প্রেসকাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত থেকে সাংবাদিকদের অধিকার আদায়ে কাজ করে গেছেন তিনি। তিনি সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিলেন। লক্ষ্মীপুরে গ্রামের বাড়িতে আবদুস শহিদ তাঁর মা-বাবার নামে আফিয়া-বারী হাফিজিয়া মাদরাসা ও এতিমখানা প্রতিষ্ঠা করেন। এনটিভির সংবাদকে গণমানুষের কাছে জনপ্রিয় করার পেছনে তাঁর ছিল বিশেষ ভূমিকা।

সাংবাদিক মুন্নার দুলাভাইয়ের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার

মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার সদস্য, খুলনা প্রেসকাবের সহাকারী সম্পাদক ও বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকম এর খুলনা ব্যুরো এডিটর মাহবুবুর রহমান মুন্নার ছোট দুলাভাই আইয়ুব আলী (৫৫) ইন্তিকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার দিবাগত রাত ১২টা ৪০মিনিটের দিকে রূপসার রামনগর গ্রামের নিজ বাড়িতে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি কিছুদিন ধরে কিডনি ক্যান্সারে ভুগছিলেন। তিনি বেশ কয়েকদিন খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। রোববার বাদ জোহর রহমতনগর জামে মসজিদ প্রাঙ্গণে মরহুমের নামাজে জানাজা শেষে দারুস সালাম জামে মসজিদ সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হয়। এদিকে সাংবাদিক নেতা মাহবুবুর রহমান মুন্নার দুলাভাইয়ের ইন্তিকালে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজে ও মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন- বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আব্দুল্লাহ, এমইউজে খুলনার সভাপতি মো. আনিসুজ্জামান, সহ-সভাপতি এহতেশামুল হক শাওন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবুল হাসান হিমালয়, কোষাধ্যক্ষ আব্দুর রাজ্জাক রানা, বিএফইউজের সাবেক সহ-সভাপতি ড. মো. জাকির হোসেন, সাবেক নির্বাহী সদস্য শেখ দিদারুল আলম ও এহতেশামুল হক শাওন।

অনুরুপ বিবৃতি দিয়েছেন খুলনা প্রেসকাবের সভাপতি এস এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মামুন রেজাসহ নির্বাহী পরিষদের সদস্যবৃন্দ।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি শোক বিবৃতি

খবর বিজ্ঞপ্তি

বিশিষ্ট প্রবিন সাংবাদিক ওয়াদুদুর রহমান পান্নার মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছে খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি বিবৃতিদাতারা হলেন খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি আলহাজ্ব শেখ মোশাররফ হোসেন মহাসচিব শেখ আশরাফ উজ জামান প্রমুখ।

এনইউবিটি খুলনার আমেরিকান কর্ণার এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী

খবর বিজ্ঞপ্তি

নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনাতে অবস্থিত আমেরিকান কর্ণার খুলনার  ইনভারমেন্ট কাবএর উদ্যোগে সরকারী দৃষ্টি ও বাক শ্রবন প্রতিবন্ধী বিদ্যালয়ের খুলনা ক্যাম্পাসে এ বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, সরকারী দৃষ্টি ও বাক শ্রবন প্রতিবন্ধী বিদ্যালয়ের , তত্বাবধায়ক ও সহকারী পরিচালক, কাজী মুহাম্মদ ইব্রাহীম, ছায়াবৃক্ষ খুলনার, নির্বাহী পরিচালক মাহমুব আলম বাদশা, পরিবর্তন খুলনার সদস্য শিরিন পারভীন, ইয়োথ নেক্স এর সদস্য সুকন্যা সরদার, প্রচেষ্ঠা খুলনার সদস্য, ফারজানা ইয়াসমিন, আমেরিকান কর্ণার খুলনার কো- অডিনেটর ফারজানা রহমান, এনইউবিটি খুলনার জনসংযোগ কর্মকর্তা, জোবায়ের মোস্তাফিজ সহ সরকারী দৃষ্টি ও বাক শ্রবন প্রতিবন্ধী বিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা।

অধ্যাপক মোজাফফর আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

খবর বিজ্ঞপ্তি

রবিবার বেলা ১১টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), খুলনা জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে দলীয় কার্যালয়ে ভাষাসৈনিক, বীর মুক্তিযোদ্ধা, অস্থায়ী মুজিবনগর সরকারের উপদেষ্টা, কেন্দ্রীয় ১৪ দলের অন্যতম রূপকার, ন্যাপ (মোজাফফর)-এর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মোজাফফর আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভায় ন্যাপ জেলা কমিটির সভাপতি মোঃ ফজলুর রহমানের সভাপতিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑন্যাপ খুলনা জেলা কমিটির সাধারণ সম্পাদক তপন কুমার রায়, সহ-সভাপতি সুভাষ মল্লিক, নগেন্দ্র নাথ ম-ল, দীপক কর, আশুতোষ রায়, এনামুল হক টুটুল, তাপস বিশ্বাস রবিন, সহ-সাধারণ সম্পাদক শামীম আহসান, ন্যাপ নেতা সিকদার আব্দুল খালেক, মিঠু বিশ্বাস, তৈহিদুল ইসলাম, শামীমুর রহমান দুর্জয়, মোঃ লিটন, মিলন মোহন ম-ল, মোঃ শাওন, মেরিনা যুঁথি প্রমুখ। স্মরণসভায় বক্তারা প্রয়াত অধ্যাপক মোজাফফর আহমেদের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। সভায় অপর এক প্রস্তাবে জেলা সম্পাদক তপন কুমার রায় প্রয়াত অধ্যাপক মোজাফফর আহমেদের আদর্শ গরীব খেটে খাওয়া মানুষের কল্যাণে ধর্ম-কর্মসহ সমাজতন্ত্র কায়েমের লক্ষ্যে পার্টির নেতাকর্মীদের স্ব-স্ব স্থানে থেকে কাজ করার আহ্বান জানান।

শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা শিশু ফাউন্ডেশনের আজীবন সদস্য, সাবেক নির্বাচিত ফাউন্ডেশন সদস্য ও রূপসা উপজেলার সাবেক চেয়ারম্যান আলী আকবর শেখ’র আত্মার মাগফিরাত কামনা করে এবং শোকসস্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন খুলনা শিশু ফাউন্ডেশন এডহক কমিটির আহবায়ক ও বিভাগীয় কমিশনার, খুলনা ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, খুলনা শিশু ফাউন্ডেশন এডহক কমিটির সদস্য ও পুলিশ কমিশনার, খুলনা খন্দকার লুৎফুল কবির, পিপিএম সেবা, খুলনা শিশু ফাউন্ডেশন এডহক কমিটির সদস্য ও খুলনা শিহাসপাতাল এডহক কমিটির আহবায়ক ও জেলা প্রশাসক, খুলনা মোহাম্মদ হেলাল হোসেন, খুলনা শিশু ফাউন্ডেশন এডহক কমিটির সদস্য ও সিভিল সার্জন, খুলনা ডাঃ সুজাত আহমেদ, এস এম আমজাদ হোসেন (দাতা সদস্য) এবং ফাউন্ডেশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মাথায় পিস্তল ঠেকিয়ে প্রবাসীর বাড়িতে ডাকাতি

মণিরামপুর (যশোর) প্রতিনিধি :

যশোরের মণিরামপুরে মাথায় পিস্তল ঠেকিয়ে সৌদি প্রবাসীর বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। শনিবার (২২ আগষ্ট) দিবাগত রাত তিনটার দিকে উপজেলার ভা-ারীমোড় সংলগ্ন প্রবাসী মানিক হোসেনের বাড়িতে এঘটনা ঘটে। এসময় ডাকাতরা স্বর্ণালংকার, নগদ অর্থসহ চারটি মোবাইল ফোন নিয়ে যায়।

খবর পেয়ে রোববার ভোরে খেদাপাড়া ক্যাম্প পুলিশ ঘটনাস্থলে গেছে।

প্রবাসী মানিকের ছোটভাই মনির হোসেন জানান, তিনিও সৌদি থাকতেন। একবছর আগে তিনি দেশে ফিরেছেন। এখন গ্রামেই থাকেন। শনিবার দিবাগত রাত তিনটার দিকে ১০-১৫ জন সশস্ত্র ডাকাত বাড়ির পিছনের গ্রিল ও দরজা ভেঙে ঘরে প্রবেশ করে। ডাকাতদের একজন তার মাথায় পিস্তল ঠেকায়। বাকিদের হাতে চাকু ও রডসহ দেশীয় অস্ত্র ছিল। এরপর আধাঘন্টা ধরে ডাকাতরা ঘরের সব উলোটপালট করে চারভরি স্বর্ণালংকার, চারটি টার্চ ফোন ও নগদ চার-পাঁচ হাজার টাকা নিয়ে যায়। ডাকাতদের সবার মুখ খোলা ছিল। তবে তিনি কাউকে চিনতে পারেননি।

এদিকে ডাকাতরা ঘটনা ঘটিয়ে যশোরের দিকে যাওয়ার সময় পলাশী মোড়ে নৈশপ্রহরীদের হুমকি দিয়ে গেছে। তাদের খবর যেন পুলিশকে না জানানো হয় সেইমর্মে তাদের হুমকি দেওয়া হয়। এমনটি খেদাপাড়া ক্যাম্প পুলিশকে জানিয়েছেন নৈশপ্রহরীরা।

খেদাপাড়া ক্যাম্পের আইসি এসআই গোলাম রসুল বলেন, রাত দুইটার দিকে আমরা ভা-রীমোড় এলাকা টহল দিয়ে ফিরেছি। এরপরপরই এই ঘটনা ঘটেছে। খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছি। ক্ষতিগ্রস্থ পরিবার জানিয়েছে, আজ (রোববার) তাদের ব্যাংক থেকে দুই লাখ টাকা তোলার কথা। কিন্তু ডাকাতরা ইনফরমেশন পেয়েছে গত বৃহস্পতিবার তারা ব্যাংক থেকে টাকা তুলেছেন। ওই খবরের ভিত্তিতে মূলত ডাকাতরা এসেছিল।

এসআই রসুল আরো বলেন, মামলা করলে বোমা মেরে বাড়ি উড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে গেছে ডাকাতরা। তাই ক্ষতিগ্রস্থ পরিবারটি মামলা করতে চাচ্ছেন না। তারপরও তাদেরকে থানায় আসতে বলেছি। সম্প্রতি মণিরামপুরের পশ্চিমাঞ্চলে চুরি ডাকাতি বেড়েছে। গত সপ্তাহে রাজগঞ্জ এলাকায় দুই রাতে কয়েকটি গরু চুরির ঘটনা ঘটেছে। এছাড়া রঘুনাথপুর গ্রামে মিজান নামে এক ভ্যানচালকের ইঞ্জিন ভ্যান বাড়ি থেকে তালা ভেঙে নিয়ে গেছে বলে জানা গেছে। যা ছিল মিজানের সংসার চালানোর একমাত্র অবলম্বন। এদিকে পরপর কয়েকটি চুরি ডাকাতির ঘটনায় ওই অঞ্চলের মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

খুলনা মহানগর ছাত্রলীগের শোক

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সদস্য, খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক, রূপসা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, সাবেক ছাত্রনেতা আলী আকবর শেখের মৃত্যুতে গভীর শোক জানিয়ে বিবৃতি দিয়েছে খুলনা মহানগর ছাত্রলীগ। শোক বিবৃতি খুলনা মহানগর ছাত্রলীগ নেতৃবৃন্দ বলেন, আলী আকবর শেখের মৃত্যুতে দল হারালো এক নিবেদিত প্রাণ, ত্যাগী ও দুঃসময়ে রাজপথের সাহসী কর্মীকে। একজন আলী আকবর শেখ ছাত্রলীগ থেকে তিল তিল করে গড়ে উঠেছেন এবং তার অভাব অপূরণীয়। সাবেক ছাত্রনেতা আলী আকবর শেখের মৃত্যুতে খুলনা মহানগর ছাত্রলীগ পরিবার গভীর ভাবে শোকাহত। খুলনা মহানগর ছাত্রলীগ তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে।

উল্লেখ্য যে রবিবার সকাল ৮ ঘটিকায় হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাড়িতে ইন্তেকাল করেন তিনি (ইন্নালিলাহি……রাজিউন)। বাদ জোহর দলীয় কার্যালয়ে দলীয় নেতাকর্মী তাকে শেষ শ্রদ্ধা নিবেদন করেন পরে বাদ আসর রূপসার রহিম নগরে জানাযা শেষে রহিম নগর কবর স্থানে দাফন সম্পন্ন হয় ।

এছাড়াও খুলনা সাংবাদিক ইউনিয়নের ও খুলনা প্রেস কাবের সাবেক সভাপতি, দৈনিক জন্মভূমি পত্রিকার সম্পাদক ওয়াদুদুর রহমান পান্না আর নেই (ইন্না……রাজিউন)। শনিবার সকালে নগরীর একটি বেসরকারি কিনিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মুত্যুবরণ করেন। রবিবার যোহর বাদ পশ্চিমবানিয়াখামার মাদ্রাসা ময়দানে তার নামাযের জানাযা অনুষ্ঠিত হয়। পরে নগরীর বসুপাড়া কবর স্থানে তার দাফন সম্পন্ন হয়। এবং সুন্দরবন কলেজ ছাত্রলীগের সাবেক নেতা বিশ্বজিৎ কুমার মন্ডল গত শুক্রবার মৃত্যুবরন করেন। শনিবার রূপসা শশ্মানে তার শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়। শোক বিবৃতিদাতারা হলেন খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

দুই টুকরো কাঠ ভেতরে রেখেই শিশুর হাত সেলাই, তদন্ত কমিটি গঠন

খুলনাঞ্চল রিপোর্ট

মাদারীপুর সদর হাসপাতালে ১২ বছরের শিশু রাকিব সর্দারের হাতের ভেতর দুই টুকরো কাঠ রেখে সেলাই করে দেয়ার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন সিভিল সার্জন মো. শফিকুল ইসলাম।

কমিটির প্রধান মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নূরুল ইসলাম। অন্য দুজন হলেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. খলিলুজ্জামান ও সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মোস্তাফিজুর রহমান লেলিন। তারা আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেবেন। সেই প্রতিবেদনের ওপর নির্ভর করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

এ অভিযোগ হাসপাতালের নার্স মো. তোতা মিয়ার বিরুদ্ধে। শিশু রাকিব সর্দার সদর উপজেলার হোগলপাতিয়া গ্রামে দিনমজুর আলাম সর্দারের ছেলের। যারা আগামী তিন কার্যদিবসের মধ্যে সিভিল সার্জনের কাছে তদন্ত প্রতিবেদন পেশ করবেন। এর আগে বৃহস্পতিবার দুপুরে সিভিল সার্জনের কাছে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী পরিবার। সিভিল সার্জন জানান, ভুক্তভোগী রাকিব সর্দারের বাবা আলম সর্দার দোষীদের বিচার ও ক্ষতিপূরণ চেয়ে একটি অভিযোগ করেন। সেই অভিযোগের ভিত্তিতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে।

এদিকে মানবাধিকার বিষয়ক সংগঠন ‘আইন ও সালিশ কেন্দ্র’র পক্ষ থেকে বিষয়টি নিয়ে কাজ শুরু করেছেন। তারা বিষয়টি অধিকতর তদন্তের জন্য সিভিল সার্জনকে লিখিতভাবে অবহিত করবেন।

প্রসঙ্গত, গত ১৫ মে শুক্রবার পা পিছলে পড়ে যায় শিশু রাকিব সর্দার। পরে সদর হাসপাতালে নিয়ে গেলে এক হাজার টাকা ঘুষ নিয়ে হাসপাতালের নার্স তোতা মিয়াসহ আরও দুজন মিলে তাড়াহুড়ো করে সেলাই করে দেন। এরপর অবস্থার অবনতি হলে ফরিদপুরে ‘রয়েল হাসপাতাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসক আবু সালেহ আহমেদ সৌরভ অপারেশন করে হাত থেকে দুই টুকরো কাঠ বের করেন।

তলিয়ে গেছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র

বাগেরহাট প্রতিনিধি

ভারী বর্ষণে তলিয়ে গেছে সুন্দরবনের অন্যতম উঁচু পর্যটন স্থান চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র ও আশপাশের এলাকা। ফলে সুন্দরবনের অভ্যন্তরে থাকা বন্যপ্রাণীর আবাসস্থল; হরিণ, কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটারগুল বাচকা কচ্ছপ প্রজনন কেন্দ্রের প্রাণী ক্ষতির মুখে পড়েছে।

সুন্দরবনের অভ্যন্তরে পানি এতটাই বৃদ্ধি পেয়েছে; যা থেকে রক্ষা পায়নি কুমিরের ডিম তা দেয়ার জন্য উঁচু মাটির একাধিক কেল্লা। কুমিরের ডিম থেকে বাচ্চা ফোটার আগেই জোয়ারের পানিতে তলিয়ে গেছে করমজল প্রজনন কেন্দ্রের ট্যাংকগুলো। সুন্দরবনের অভ্যন্তরে কুমিরের ডিম পাড়া মাটির কেল্লাগুলো ডুবে যাওয়ায় এবার বাচ্চা বৃদ্ধির বিষয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

পাশাপাশি জোয়ারের পানিতে বাগেরহাটের মোরেলগঞ্জ, শরণখোলা, কচুয়া, রামপাল ও চিতলমারীর বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে। দড়াটানা ও ভৈরব নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বাগেরহাট জেলা শহরের প্রাণকেন্দ্র রাহাতের মোড়, কাপড়পট্টি, পুরাতন বাজারসহ বেশ কিছু এলাকার মূল সড়ক পানির নিচে তলিয়ে গেছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের করমজল প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকতা মো. আজাদ কবির বলেন, সুন্দরবনের তুলনামূলক উঁচু স্থান হিসেবে পরিচিত করমজল পর্যটন কেন্দ্র তিন ফুট পানিতে তলিয়ে গেছে। লবণ ও বালুযুক্ত কাদামাটির পানিতে কুমির প্রজনন কেন্দ্রের ট্যাংকগুলো ডুবে গেছে। তবে বেষ্টনী থাকায় এখানকার কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটারগুল বাচকা কচ্ছপগুলো রক্ষা করা সম্ভব হয়েছে। তবে সুন্দরবনে অভ্যন্তরে বিভিন্ন এলাকায় বিচরণরত কুমিরগুলোর আবাসস্থল ও ডিম পাড়ার স্থান ডুবে গেছে। ফলে এবার কুমিরের বাচ্চা বৃদ্ধি অনিশ্চিত। তিনি আরও বলেন, করমজল প্রজনন কেন্দ্রের সব প্রাণী ও কুমিরের জন্য দেয়ালের পাশে থাকা উঁচু মাটির কেল্লার ডিম পানি থেকে এখনও সুরক্ষিত রয়েছে। সেখানে পানি উঠেনি।

কিশোরী মেয়ের সন্তান প্রসবে দিশেহারা বাবা

মাগুরা প্রতিনিধি

মাগুরার মহম্মদপুর উপজেলার নহাটা ইউনিয়নে ধর্ষণের শিকার এক স্কুলছাত্রী মা হয়েছে। শনিবার দুপুরে মাগুরা সদর হাসপাতালে একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছে সে। তবে নতুন অতিথি নিয়ে যেখানে সবার আনন্দে থাকার কথা সেখানে মা ও নবজাতককে নিয়ে দিশেহারা পরিবার। ওই কিশোরীর পারিবারিক সূত্রে জানা গেছে, প্রসব ব্যথা উঠলে তাকে শনিবার সকালে মাগুরা সদর হাসপাতালে ভর্তির পর দুপুরে একটি ছেলে সন্তানের জন্ম দেয় সে। এদিকে ওই কিশোরীর বাবা বলছেন, ‘আমি কী করব ভেবে পাচ্ছি না।’

এ ঘটনার সব আসামিকে অবিলম্বে গ্রেফতার ও বিচারের দাবিতে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন মহম্মদপুর উপজেলা ও মাগুরা জেলা শহরে একাধিকবার মানববন্ধনসহ নানান কর্মসূচি পালন করলেও প্রভাবশালী আসামিরা এখনও ধরাছোঁয়ার বাইরে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, মহম্মদপুর উপজেলার নহাটা ইউনিয়নের অষ্টম শ্রেণির এক কিশোরীর সঙ্গে সদর উপজেলার বেরইল পলিতা ইউনিয়নের ভাঙ্গুড়া গ্রামের শহিদুল ইসলামের ছেলে শাহাবুল ইসলামের (১৯) দীর্ঘদিন ধরে প্রেমের সম্পর্ক ছিল। তাদের মধ্যে শারীরিক সম্পর্কের এক পর্যায়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়ে ওই কিশোরী। এ ঘটনায় গত ১৬ জুলাই মেয়ের বাবা বাদী হয়ে অভিযুক্ত শহিদুলের নামে থানায় ধর্ষণ মামলা করেন। ওই দিনই পুলিশ শহিদুলকে গ্রেফতার করে।

ভুক্তভোগী কিশোরীর বাবা আরও বলেন, মামলা দায়েরের আগে ১০ জুলাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নহাটা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোস্তফা সিদ্দিকী লিটন স্থানীয় একটি বাড়িতে সালিশ করেন। ওই বৈঠকে মোস্তফা সিদ্দিকী লিটন সমাধান দেয়ার বদলে অনৈতিক সম্পর্কের অভিযোগ এনে কিশোরীর পরিবারকে এক লাখ ২৫ হাজার টাকা জরিমানা করেন। যা দেয়ার জন্য ১০ দিনের সময় বেধে দেয়া হয়। পাশাপাশি ওই কিশোরীর পরিবারকে ছয় মাসের জন্য এলাকায় একঘরে ঘোষণা করা হয়।

নির্ধারিত সময়ে টাকা দিতে ব্যর্থ হন পেশায় ভ্যানচালক ওই কিশোরীর বাবা। এতে ক্ষিপ্ত হয়ে মোস্তফা সিদ্দিকী লিটন, নহাটা ইউনিয়নের সাবেক সদস্য ওবায়দুর রহমানসহ একদল দুর্বৃত্ত গত ২০ জুলাই বাড়ি থেকে একটি গরু, চারটি ছাগল, একটি বাইসাইকেল, ভ্যানসহ মালপত্র লুট করে নিয়ে যায়। এ ঘটনায় ওই কিশোরীর বাবা বাদী হয়ে ২৭ জুলাই মহম্মদপুর থানায় মোস্তফা সিদ্দিকী লিটনসহ ১৬ জনের নামে মামলা করেন।

এ ব্যাপারে মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারক নাথ বিশ্বাস বলেন, মামলার পরপরই ধর্ষণ মামলার প্রধান আসামি শহিদুলকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। অন্য আসামিরা পলাতক রয়েছে। অবিলম্বে পালতক আসামিদের আইনের আওতায় আনা হবে বলেও নিশ্চিত করেছেন পুলিশের এ কর্মকর্তা।

জোয়ার এলেই ডুবে যায় বাজার

নড়াইল প্রতিনিধি

জোয়ারের পানিতে তলিয়ে যায় বাজার, ভাটায় জেগে ওঠে। এমন অবস্থা চলছে নড়াইলের কালিয়া উপজেলার ১০০ বছরের পুরানো পেড়লী বাজারে। এতে ভোগান্তিতে পড়েছেন ওই বাজারের ব্যবসায়ীসহ সাধারণ জনগণ। এই সমস্যা সমাধানে নদী তীরে বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

চিত্রা ও নবগঙ্গা নদীর সংযোগস্থল ত্রিমোহনী এলাকায় গড়ে উঠেছে পেড়লী বাজার। ১০০ বছরের পুরানো এ বাজারে শতাধিক ব্যবসায়ী ব্যবসা করছেন। সম্প্রতি নদীর পানি বেড়ে যাওয়ায় জোয়ারের সময় বাজার এলাকায় হাঁটুপানি জমে থাকে। ফলে ক্রেতারা প্রয়োজনীয় পণ্য কেনাকাটা করতে বাজারে আসতে পারে না। এ পানি পাশের স্কুল ও খেলার মাঠেও প্রবেশ করছে।

বাজারের কয়েকজন ব্যবসায়ী বলেন, সারাদিন বাজার ও আশপাশের এলাকায় হাঁটুপানি থাকে। সন্ধ্যায় ভাটার সময় পানি নেমে যায়। কিন্তু তারপরও গোড়ালি পর্যন্ত পানি থাকে। এ পানি মাড়িয়ে সব সময় তাদের আসা-যাওয়া করতে হয়। পেড়লী বাজারের ব্যবসায়ী গোলাম মোর্শেদ বলেন, একসময় এই নদী দিয়ে বড় বড় স্টিমার, লঞ্চ, কার্গো চলাচল করত। ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই বাজার হয়ে বড়দিয়া নৌবন্দরে ব্যবসা করেছে। তখন নদী গভীর থাকায় বাজারে জোয়ারের পানি প্রবেশ করতে পারেনি। এখন নদীর তলদেশ পলি জমে ভরাট হওয়ার কারণে পানি বাজারে প্রবেশ করছে।

তিনি বলেন, বাজারের ব্যবসায়ীসহ সাধারণ মানুষের ভোগান্তি কমাতে নদী তীরে রিংবাধ নির্মাণ করা হোক। স্থানীয় ফাজিল আহম্মেদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনি মোহন রায় বলেন, জোয়ারের পানি বাজারে প্রবেশ করা শুরু করলে আগে স্কুল ছুটি দিয়ে দিতে হত। করোনার কারণে এখন স্কুল বন্ধ। তবে স্কুলের ভেতর এবং নিচ তলার প্রতিটি কক্ষে পানি প্রবেশ করেছে। খেলার মাঠ তলিয়ে যাওয়ায় ছেলেরা খেলাধুলা করতে পাারছে না।

কালিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কৃঞ্চপদ ঘোষ বলেন, পেড়লী বাজার ভাঙনের কবল থেকে রক্ষার জন্য ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলীকে অনুরোধ করা হয়েছে। তিনি ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে পাউবোর নড়াইল কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী উজ্জল কুমার সেন বলেন, বাজার সংলগ্ন এলাকায় বাঁধ নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমতি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শিশু ধর্ষণ প্রচেষ্টার ১৯দিন পর মামলা

ফুলতলা প্রতিনিধি

জেলার ফুলতলা উপজেলার পায়গ্রাম কসবা গ্রামে ৮ বছর বয়সী শিশু শিক্ষার্থীকে ধর্ষণ প্রচেষ্টা ঘটনায় থানায় মামলা দায়ের হয়েছে। ২৩ আগষ্ট রোববার খুলনার বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ইসরাত জাহানের খাস কামরায় ভিকটিমের ২২ ধারা জবানবন্দি গ্রহণ করা হয়। মামলার আসামী  একই গ্রামের মৃতঃ বেলায়েত শেখের পুত্র দিনমজুর নাসির শেখ (৪৫)।

তদন্তকারী কর্মকর্তা এসআই তাপস রায় বলেন, গত ৩ আগস্ট বেলা দেড়টার দিকে নাসির শেখ ফুসলিয়ে ঐ শিশুকে তাদের গোয়াল ঘরে নিয়ে ধর্ষণ প্রচেষ্টা চালায়। ঘটনার ১৯দিন পর  শিশুর মা মোছাঃ শিল্পী বেগম বাদি হয়ে গত ২২ আগষ্ট থানায় মামলা করেন।

বাংলাদেশ পূজা পরিষদ খুলনা মহানগর সাধারণ সম্পাদকের মায়ের মৃত্যুতে শোক ও সমবেদনা জ্ঞাপন করেছে সোনাডাঙ্গা পূজা উদ্যাপন পরিষদ

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কু-ু’র মাতা দুলালী কু-ু (৭৬) বার্ধক্যজনিত কারণে খুলনা শহরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইহধাম ত্যাগ করে নিত্যধামে গমন করেন। প্রয়াত দুলালী কু-ুর বিদেহী আত্মার শান্তি ও স্বর্গবাস কামনা এবং গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের সমবেদনা জ্ঞাপন করেছেন বিবৃতি প্রদান করেছেনÑসোনাডাঙ্গা থানা পূজা উদ্যাপন পরিষদের পক্ষে সভাপতি বিপ্লব মিত্র, সাধারণ সম্পাদক রামচন্দ্র পোদ্দার, কোষাধ্যক্ষ সুকুমার সাহা, সদস্য বাদল দে, সজীব রায়, গণেশ মল্লিক, সজল বিশ্বাস, বিদ্যুৎ রায়, সমর বিশ্বাস, অলোক দাস, সুশীল দাস, মহাদেব সাহা, নিতাই কুমার সরদার, পরিমল ম-ল, গৌরাঙ্গ দে, সঞ্জয় বৈরাগী, মিঠু বিশ্বাস প্রমুখ।

নগরীর ফুলবাড়ীগেটের মাইলপোষ্টে মহা সড়কে খানাখন্দে ভরা প্রতিনিয়ত  ঘটছে দুর্ঘটনা

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

নগরীর ফুলবাড়ীগেট মাইলপোষ্ট এলাকায় খুলনা- যশোর মহাসড়কটির বেহাল দশা এতে করে চরম ভোগাািন্ততে পড়ছে চলাচলরত হাজার হাজার মানুষ ও সকল প্রকার যানবাহন বৃষ্টির পানি জমে কার্পেটিং ওঠে সৃষ্টি হয়েছে খানাখন্দে, একটু বৃষ্টি হলেই পানি জমে থাকে, জমে থাকা পানিতে গাড়ি চালকরা গাড়ি নামিয়ে দিলে ঘটছে দুর্ঘটনা । রবিবার  দৌলতপুর বাজার থেকে গিলাতলা এলাকার মুদি দোকানি আজাদ শেখ দোকানের  মাল ক্রয় করে ভ্যান গাড়িতে করে  নিয়ে আসছিলেন এসময় ভ্যান ড্যাইভার না বুঝে গর্তের ভিতরে চাকা নামিয়ে দিলে ভ্যান পল্টি খেয়ে ভ্যানে থানা সকল মালামাল নষ্ট হয়ে যায়। ভ্যানচালক ইদ্রিস আলি  ও মুদি দোকানি আজাদ  আহত হয় । স্থানিয় বাসিন্দা কাইয়ুম মোল্লা বলেন প্রতিদিন এখানে দৃর্ঘটনা ঘটছে। সম্প্রতি পত্র পত্রিকায় সংবাদ প্রকাশ হবার পর সড়ক ও জনপথের লোকেরা এসে কিছু ইট/বালু দিয়ে কাজ করে চলে যায় । পরবর্তিতে রাস্তার অবস্থা একই রকম হয়ে যায় ।  স্থানিয় ওয়ার্ড কমিশনার শেখ আঃ রাজ্জাক জানান সড়কটি চলাচলের জন্য মোটামুটি কাজ করা হয়েছে । তিনি আরো বলেন কেসিসি মেয়র মহোদয় ইতিমধ্যে ঘোষনা দিয়েছেন যে  বর্ষা মৌসুম শেষ হলে নগরির সকল ভাঙ্গাচোরা সড়কের  কাজ  পুনরায় শুরু করা হবে।

 গিলাতলায়  এনজিও কর্মীদের  কিস্তি আদায়ের মানসিক চাপ : বেড়েই চলছে অপমৃত্যু

 ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

করোনা মহামারি দুর্যোগ এর ভিতর দিয়ে এনজিও মাঠ কর্মিদের কিস্তি আদায়ে বাড়ি বাড়ি গিয়ে পরিবারের অন্য সদস্যদের সামনে লোন গ্রহিতাদের কিস্তি আদায়ের জন্য চাপ সৃষ্টি সহ মহিলাদের সাথে অকথ্য ভাষায় গালিগালাজ করাতে আটরা গিলাতলা এলাকায় দিন দিন  আত্যহত্য প্রবনতা বেড়ে চলেছে । শিরোমনি উত্তর পাড়ার মাহেন্দ্রা চালক সোহাগের স্ত্রী রেবেকা বেগম (২২)  গত ১৮ আগষ্ট মঙ্গবার সকাল সাড়ে ৮ টায় নিজ ঘড়ের আড়ার সাথে  গলায় দড়ি দিয়ে আত্যহত্যা করে । রেবেকা সিএস এস (ফুলবাড়ীগেট শাখা ) থেকে ৪১ হাজার ও আশা ( শিরোমনি শাখা থেকে ১ লক্ষ  ৪৩ হাজার টাকা লোন তোলেন । এ ছাড়া রেবেকার স্বামী সোহাগ নতুন রাস্তা মেসার্স মির্জা মটরস থেকে ৬০ হাজার টাকা ডাউন পেমেন্ট দিয়ে ২ লক্ষ ৬০ হাজার টাকা কিস্তিতে পরিশোধ করবে এ শর্তে ১ টি মাহিন্দ্রা কিনে আনে , করোনার ভিতরে গাড়ী চালাতে না পারায় এবং আয় রোজগার কমে যাওয়াতে সোহাগ গাড়ি এবং এনজিও কিস্তির টাকা দিতে ব্যর্থ হয়েছে, পরিবার পরিজন নিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছে এবং খেয়ে না খেয়ে দিন যাপন করছে। এরই মধ্যে সোহাগের স্ত্রী গলায় দড়ি দেবার আগের দিন এনজিওর মাঠ কর্মিরা  কিস্তির টাকা আদায়ের জন্য রেবেকার বাড়িতে যায়, টাকা দিতে না পারায় রেবেকা ও তার স্বামীকে অশ্নিল ভাষায় কথা বলে , একই সাথে  গাড়ির শো রুমের কর্মিরা গাড়ির কিস্তিপরিশোধের জন্য চাপ দিতে থাকে । রেবেকা মানসিক ভাবে ভেঙ্গে পড়ে আত্যহত্যার পথ বেছে নেয় বলে এলাকাবাসি জানান। এর পূর্বে  গত ১৭ আগষ্ট   মশিয়ালি পৃর্বপাড়ার বাসিন্দা আঃ সালাম সোনা মিয়ার স্ত্রী আফরোজা  বেগম (১৯) নিজ বাড়িতে ঘরের আড়ার সাথে ওড়নায় ফাস লাগিয়ে আত্যহত্যা করে । এ ঘটনাটিও ঠিক একই রকমের বলে জানা যায় । এ ব্যাপারে জানতে চাইলে সিএস এস এনজিও ফুলবাড়ীগেট শাখার ম্যানেজার বিপ্লব মল্লিক বলেন কিস্তি আদায়ের জন্য লোন গ্রহীতার বাড়িতে যেয়ে থাকে , লোন গ্রহীতারা টাকা দিলে তাদের উপর কোর প্রকার চাপ প্রয়োগ করা হয় না। এ জন্য কেউ  আত্মহত্যা করলে তার জন্য আমরা দায়ী না।

শিরোমণিতে  মহাসড়কে অবৈধ পার্কিং ও গ্যাস সিলিন্ডার বোঝাই ট্রাক লোড আনলোডে দুর্ঘটনার আশঙ্কা

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খানজাহান আলী থানাধীন খুলনা-যশোর মহাসড়কের উপরে শিরোমণি বাজারে অবৈধ গাড়ী পার্কিং ও গ্যাস সিলিন্ডার বোঝাই ট্রাক  লোড আনলোড করাতে ঘটছে প্রতিনিয়ত দুর্ঘটনা । থানা এলাকার মধ্যে সবচেয়ে বড় বাজার শিরোমনি। প্রতিদিন বিপুল সংখ্যক ক্রেতা বিক্রেতার সমাগম ঘটে এবাজারে। গত বুধবার ব্যাংকার হাসিব উদ্দিন তার ছোট ছেলেকে সাথে নিয়ে বাজারে গিয়েছিলেন মোক্তার ফার্মেসী থেকে ঔষধ কিনে রাস্তা পার হবার অপেক্ষায় ছিলেন কিছু বুঝে উঠার আগে গ্যাস সিলিন্ডার বোঝাই ট্রাক থেকে সিলিন্ডারের বোতল ফেলানো হচ্ছিলো এলোপাতাড়ি ভাবে, এসময় গ্যাসের একটি বোতল ওই ছোট শিশুর পায়ের কাছে এসে পড়ে। এ সময় বাচ্চাটি দৌড় দিলে পাকিং করে রাখা কাভার্ডভ্যান এর সাথে ধাক্কা লেগে আঘাত পায় ।  কলেজ শিক্ষার্থী  মেহরাব বলেন শিরোমনি বাজার জামে মসজিদের সাথে এমন ভাবে গ্যাসের গাড়ি লোড আনলোড করা হয় এতে করে গ্যাস সিলিন্ডারের বোতল বিষ্ফোরণ ঘটলে বাজারের অসংখ্য জনসাধারণ হতাহত হওয়ার আসংখ্যা রয়েছে। এছাড়া রাস্তার দু পাশ্বে ফুটপাত অবৈধ দখল করায় রাস্তার প্রশস্ততা কমে যাওয়ায় তৈরী হচ্ছে যানজট। এলাকাবাসীর দাবী অতিদ্রুত বিপদজনক ভাবে গ্যাসের ট্রাক থেকে গ্যাস লোড আনলোড বন্ধসহ বাজার এলাকা থেকে অবৈধ পাকিং উচ্ছেদ করা না হলে ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। খানজাহান আলী থানা অফিসার ইনচার্জ মোঃ কবির হোসেন বলেন শিরোমনি কলেজ সড়কে অবৈধ পাকিং ইতিমধ্যে উচ্ছেদ করা হয়েছে, বাজার এলাকায় কোন অবৈধ পাকিং , মহাসড়কের ফুটপাত দখল এবং বাজারে অপরিকল্পিত ভাবে গ্যাস সিলিন্ডার লোড আনলোড করার কোন সুযোগ নেই । তিনি আরোও বলেন জনসাধারণের ভোগান্তী জনিত এবং ঝুকিপূর্ণ কোন কর্মকান্ড কেহ করিলে অতিদ্রুত এ ব্যাপারে আইনগত ব্যাবস্থা গ্রহন করা হবে।

ফুলতলায় মানব পাচার প্রতিরোধে সেমিনার

ফুলতলা প্রতিনিধি

অগ্রগতি সংস্থা ও জামিরা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগে রোববার বেলা ১১টায় পরিষদ অডিটরিয়ামে ইউনিয়ন মানব পাচার প্রতিরোধ কমিটির সাথে এক সেমিনার অনুষ্ঠিত হয়। ইউপি চেয়ারম্যান মাওঃ সাইফুল হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তৃতা করেন সহকারী অধ্যাপক মোঃ নেছার উদ্দিন, প্রধান শিক্ষক বিএম রফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক জুলফিকার আলী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সচিব মোঃ আনছার আলী বিশ্বাস, ইউপি সদস্য শামসুল নাহার, হোসনে আরা বেগম, লাভলী বেগম, মোঃ ওলিয়ার বিশ্বাস মোঃ আতিয়ার রহমান, মোঃ সাব্বির আহমেদ, মোঃ তুহিন মোল্যা, , মতিয়ার রহমান আকুঞ্জী, মোঃ শফিউল ইসলাম, আঃ ক্দ্দুুস শেখ, শেখ গোলাম কিবরিয়া, উপ-সকহারী কৃষি কর্মকর্তা মহাসিন আলী সরদার, এনজিও প্রতিনিধি মোঃ জিয়াউল ইসলাম, রেশমা খাতুন,মোঃ মঞ্জুরুল ইসলাম, শেখ আব্দুল হালিম প্রমুখ। সেমিনারে অতিথিবৃন্দ মানব পাচারের মাধ্যমে প্রতারিত নারী-পুরুষদের সহযোগিতার জন্য সমাজের সচেতন ব্যক্তিবর্গদের এগিয়ে আসার আহবান জানান।

বাগেরহাটে নতুন করে আরও ৯ জনের করোনা শনাক্ত

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বাগেরহাট জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮৪৯ জনে। জেলায় করোনা আক্রান্তদের মধ্যে ১৯ জন মারা গেলেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৬৭৬ জন। নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে বাগেরহাট সদর উপজেলায় ৭ জন, মোংলা উপজেলায় ১ জন ও কচুয়া উপজেলায় ১ জন। জেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির জানান, বাগেরহাট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯ জন করোনা আক্রান্ত হয়েছে। এ নিয়ে বাগেরহাট জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮৪৯ জনে।

সুন্দরবনকে রক্ষার দাবিতে প্রতিকী মানববন্ধন

বাগেরহাট প্রতিনিধি

জলবায়ু উষ্ণায়নের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে জলোচ্ছ্বাসের কবল থেকে সুন্দরবনকে রক্ষার দাবিতে প্রতিকী মানববন্ধন কর্মসুচি পালন করা হয়েছে। শনিবার (২২ আগস্ট) দুপুরে সুন্দরবনের করমজলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং পশুর রিভার ওয়াটারকিপারের যৌথ আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাপা বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ।

মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার ইগ্রাফিল বয়াতি, বাপা নেতা নাজমুল হক, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মারুফ বিল্লাহ প্রমূখ। বক্তারা বলেন, জলবায়ু উষ্ণতা বৃদ্ধির ফলে পৃথিবীর জমানো বরফখন্ড গলে সমুদ্রে যাচ্ছে। এরফলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারনে সুন্দরবনর ভেতরে অতিরিক্ত লবন পানি প্রবেশ করছে। এরফলে সুন্দরবনের ভেতর এবং সুন্দরবন সংলগ্ন এলাকায় সুপেয় পানির আধার গুলি লবণাক্ত হয়ে পড়েছে। এতে বন্যপ্রাণীসহ মানুষের সুপেয় পানির সংকট যেমন সৃষ্ট করেছে পাশাপাশি কুমিরসহ বিভিন্ন বন্যপ্রাণীর প্রজননে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। সমাবেশে বক্তারা বিশ্ব নেতৃত্বের কাছে ঋণ নয় ক্ষতিপূরণ দাবী করে জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠার দাবী করেন। মানববন্ধনে অংশগ্রহণকারীরা, “টাইম ফর ন্যাচার” “কাইমেট জাস্টিস নাউ” “গ্রীণ রিকভারি” “গ্রিণ জবস” “সেভ দি পশুর রিভার, সেভ দি সুন্দরবন” প্রভৃতি লেখা শ্লোগান লেখা পাকার্ড প্রদর্শন করেন। উল্লেখ্য গত ৪০/৫০ বছরে পশুর নদী এবং সুন্দরবনের মধ্যে কোন ধরনের সিগন্যাল-ঘূর্ণিঝড় ছাড়া এতো পানি বৃদ্ধি হতে দেখা যায়নি। সুন্দরবনের অভ্যন্তরে অতিরিক্ত লবন পানি প্রবেশ এবং পানির বৃদ্ধির খবরের সত্যতা স্বীকার করে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন গত ১০ বছর ধরে আমি সুন্দরবনে আছি। এর আগে সিগনাল ছাড়া এতো পানি বাড়তে দেখেনি। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩/৪ ফুট পানি বেড়েছে গত কয়েকদিন ধরে। এতে কুমিরের ডিম পাড়ার জায়গা নষ্ট হয়ে গেছে। পাশাপাশি সুপেয় পানির আধার গুলি নষ্ট হয়েছে এবং বন্যপ্রাণীর প্রজননসহ স্বাভাবিক জীবন যাপনে সমস্যা সৃষ্টি হচ্ছে।

বাগেরহাটে রোপনকৃত চালকুমড়া গাছ কেটে দিয়ে ৫ লক্ষাধীক টাকার ক্ষতি সাধন

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটে পূর্ব শত্রুতার জের ধরে দেড়বিঘা জমিতে রোপনকৃত চাল কুমড়া গাছ কেটে দিয়ে ৫ লক্ষাধীক টাকার ক্ষতি সাধন করেছে অজ্ঞাত একটি দুস্কৃতি চক্র। অসহায় চাষি সর্বস্ব হারিয়ে পথে বসার উপক্রম হয়েছেন। ঘটনাটি ঘটেছে শুক্রবার গভীর রাতে লখপুর ইউনিয়নের ভবনা ৯নং ওয়ার্ডের খড়িবুনিয়া বিল এলাকায়। জানা গেছে, উক্ত গ্রামের মৃতঃ কোনবান শেখ এর পুত্র আবুল কালাম শেখ, খড়িবুনিয়া বিলের উপর দিয়ে বয়ে যাওয়া মরা পশর নদীর চরের দেড়বিঘা জমিতে ১লক্ষ টাকা ধারদেনা করে চাল কুমড়া গাছের চাষ শুরু করেন। সকাল বিকাল ও সন্ধ্যায় অকান্ত পরিশ্রম করার ফলে গাছে বাম্ফার ফলন হয়। এমন সময় এলাকার একটি চিহ্নিত চক্র রাতের অন্ধকারে রোপনকৃত চাল কুমড়া গাছের গোড়া হতে সকল গাছ কেটে দিয়েছে। এতে তার প্রায় ৫লক্ষাধীক টাকার ক্ষতি সাধন হয়েছে। স্থানীয় সাবেক মেম্বর আবু সাইদ, জাফর ফারাজী, সিরাজুল ইসলাম ও আলামিন ঢালী সহ একাধিক ব্যাক্তিরা জানান প্রচান্ড বর্ষার কারনে এই এলাকার কোন চাষি সবজি চাষ করতে পারেননী। কিন্তু আবুল কালাম শেখ ধার দেনা করে চাল কুমড়ার চাষ করেছিল তা দেখার মত। একটি চক্র রাতের অন্ধকারে গাছ গুলি কেটে দিয়ে তাকে পথে বসার উপক্রম করেছে। লখপুর ইউনিয়ন উপ-সহকারী কৃষি অফিসার বিপব কুমার দাশ বলেন তার চাল কুমড়ার গাছ এত ভাল হয়েছিল যা নিজে চোখে না দেখলে বিশ^াস করা যাবেনা। অথাচ শত্রুুতার বসত একটি চক্র তার ফসল কেটে দিয়ে ব্যাপক ক্ষতি সাধন করেছে যা অমানবিক। এরিপোট লেখা পর্যন্ত ফকিরহাট মডেল থানায় কোন মামলা দায়ের হয়নী। এর আগে একই এলাকার মইন শেখ ও আলী আকবার শেখ এর জমিতে রোপনকৃত চাল কুমড়া গাছ কেটে দিয়ে ব্যাপক ক্ষতি সাধন করা হয়। সেই সময় ঘটনার কোন সুষ্টু বিচার না হওয়ায় একই ঘটনার পুনঃরাবৃত্তি ঘটেছে বলেও স্থানীয়দের অভিযোগ।

বাগেরহাটে তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে দিনব্যাপি তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। একশন এইড বাংলাদেশ এর সহযোগীতায় ও বাঁধন মানব উন্নয়ন সংস্থার বাস্তবায়নে রবিবার (২৩ আগষ্ট) শহরের দশানীস্থ ধানসিড়ি হোটেলের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোছাব্বেরুল ইসলাম। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাঁধনের নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান মিলন, সাংবাদিক সোহাগ হাওলাদার, বাঁধনের এফোরআই প্রকল্পের সমন্বয়কারী খন্দোকার মুশফিকুল ইসলাম রিতু। কর্মশালায় তথ্য অধিকার আইন এর উপর সেশন পরিচালনা করেন, বাঁধনের ইয়ূথ গ্রুপের সদস্য মোঃ ফয়সাল হোসেন, মোঃ আবু সাঈদ, এফোরআই প্রকল্পের কর্মকর্তা জয়নাল সরদার, মামুন আহমেদ। অনুষ্ঠান পরিচালনা করেন, বাঁধনের ইয়ূথ গ্রুপের সদস্য মীম আক্তার। কর্মশালায় বাঁধনের ইয়ূথ গ্রুপের ২৫ সদস্যকে তথ্য অধিকার আইন বিষয়ে জানানোর পাশাপাশি কি ভাবে তথ্য অধিকার আইন প্রয়োগ করা হয় সে বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন দেয়া হয়।

বাগেরহাটে প্রাথমিক শিক্ষক মহাজোটের মানববন্ধন

বাগেরহাট প্রতিনিধি

অর্থ মন্ত্রনালয়ের জারিকৃত টাইম স্কেল কর্তনের পত্র বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি ও স্মারক লিপি প্রদান করেছেন জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোট বাগেরহাট জেলা শাখার নেতৃবৃন্দ। রবিবার দুপুরে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রাথমিক শিক্ষক মহাজোট বাগেরহাট জেলা শাখার নেতৃবৃন্দসহ শিক্ষকরা এই মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে বক্তব্য দেন, জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোট বাগেরহাট জেলা শাখার সভাপতি বিকাশ চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক মোঃ হারুন অর রশিদ, শিক্ষক জাকির হোসেন, কবির হোসেনসহ শিক্ষক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ কামরুল ইসলামের কাছে প্রধানমন্ত্রী বরাবর প্রেরিত এই স্মারক লিপি প্রদান করেন শিক্ষকরা। বক্তারা বলেন, জাতীয়করণকৃত শিক্ষকদের জন্য যতগুলো আইন ও পরিপত্র মন্ত্রণালয় কর্তৃক জারী করা হয়েছে তার কোনটাতেই জাতীয়করণের তারিখ থেকে চাকুরীকাল গণনা করার কথা বলা হয় নাই। কিন্তু কিছু বিধির ভুল ব্যাখ্যা দিয়ে হিসাব রক্ষন অফিসগুলো জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের উত্তোলনকৃত টাইম স্কেল ফেরৎ প্রদানের জন্য অপচেষ্টা চালাচ্ছেন। এর ধারাবাহিকতায় ১২ আগস্ট সাত বছর পর টাইম স্কেল কর্তনের জন্য একটি পত্র জারি করে অর্থমন্ত্রণালয়। আমরা এই অনৈতিক পত্র বাতিল করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

দেবহাটায় করোনায় চিংড়ী মৎস্য উৎপাদনে ধ্বস, ক্ষতির মুখে ঘের শিল্প

কে.এম রেজাউল করিম, দেবহাটা

সাদা সোনা নামে খ্যাত চিংড়ী। আর এই চিংড়ি উৎপাদনের অন্যতম জেলা সাতক্ষীরা। চিংড়ী মাছ থেকে দেশে অনেক বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি সুনাম বয়ে আনার অন্যতম জেলা এই সাতক্ষীরা। জলাবদ্ধতা নিরসনের জন্য জেলায় পাটকেলঘাটার কপোতাক্ষ, দেবহাটার সাপমারাখাল, আশাশুনির মরিচ্চাপ নদী পুনঃখনন কালিন সময়ে দেবহাটা উপজেলার চিংড়ী মৎস্য ঘেরগুলিতে পানি সরবরাহ সম্ভব হয়নি। তুলনামুলকভাবে জমির হারি বৃদ্ধি, ব্যাংক প্রতিষ্ঠানে ঋণ প্রদানে গড়িমসি, একদিকে বাগদা পোনার সংকট, অন্যদিকে বছরের তুলনায় রেনু পোনার দাম চড়া এবং করোনার প্রার্দুভাবে লকডাউন থাকায় পরিবহন ব্যবস্থা বন্ধ থাকায় বাজাতকৃত চিংড়ীর প্রকৃত মূল্য ঘের মালিকরা পাইনি। যার ফলে বড় অংকের অর্থ থেকে বঞ্চিত হয়েছে এই অঞ্চলের চিংড়ি চাষীরা। অপরদিকে আর্ন্তজাতিক বাজারে চিংড়ী মাছ বেচাকেনা না থাকায় চরম ক্ষতির মুখে পড়ে ঘের ব্যবসায়ীরা। সব মিলিয়ে চলতি মৌসুমে দেবহাটা উপজেলার চিংড়ী ও ব্যবসায়ীদের ধ্বস পরিলক্ষিত হয়। এদিকে দেবহাটা উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্র থেকে জানা যায়, এ মৌসুমে দেবহাটা উপজেলায় ৮,৮৯৩ হেক্টর জমিতে চিংড়ী মাছ এবং ৪৭৪.৪০ হেক্টর জমিতে সাদা মাছ চাষ করা হয়। এইসব জমিতে চলতি মৌসুমে আনুমানিক ৩,৩৬০ মেট্রিকটন চিংড়ী উৎপাদিত হয় এবং সাদামাছ ৩,৬০০ মেট্রিকটন সাদা মাছ উৎপাদিত হয়। এ কাজের জন্য হাজার হাজার মানুষ কর্ম করে জীবিকা নির্বাহ করেন। এবার আবহাওয়া অনূূকুলে না থাকায় দেবহাটা উপজেলার প্রায় ১৫% খামারী উৎপাদন থেকে বিরত ছিল। করোনাকালীন সময়ে দীর্ঘ কয়েকমাস জীবনযাত্রা অচল থাকায় সকল কিছুর পাশাপাশি চিংড়ি উৎপাদন বা বাজারজাতকরন সবকিছুই বন্ধ থাকায় এই শিল্পে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন এই অঞ্চলের মৎস্য চাষীরা। দেবহাটার চিংড়ী চাষী ও ব্যবসায় ধ্বস সম্পর্কে বিশিষ্ট ঘের ব্যবসায়ী পারুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান ও পারুলিয়া বাজার কমিটির সভাপতি সাইফুল ইসলাম জানান, দেবহাটার সর্বত্রই পোনা সংকট। চড়াদামে রেনুপোনা কিনে যাহা ঘেরে ছাড়া হচ্ছে তা বড় হচ্ছে না। জমির মালিকদের জমির হারী বৃদ্ধি এবং পানির সংকটের জন্য এবার ৯০ ভাগ ঘের ভেঁড়ীতে লোকসান হবে। দেবহাটা উপজেলার সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী একই মত পোষন করে জানান, চলতি বছরে করোনার প্রাদুর্ভাবে একদিকে চিংড়ি পোনার দাম বৃদ্ধি আর অন্যদিকে করোনা আতঙ্কে মানুষজন ঘর থেকে বের হতে না পারায় উৎপাদন ব্যহত হয়েছে। দেবহাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান চলতি মৌসুমের শুরুতে করোনার কারনে চিংড়ি পোনার দাম প্রায় দ্বিগুন বৃদ্ধি পায় উল্লেখ করে জানান, চলতি বছরে মৎস্য খাতে বিপুল ক্ষতির সম্ভাবনা রয়েছে। মাছের দাম বৃদ্ধির কারন সম্পর্কে তিনি জানান, পরিবহন ব্যবস্থা বন্ধ থাকায় এই দাম বৃদ্ধি পেয়েছে। তবে মৎস্য চাষীদেরকে নতুন উদ্যমে কাজ শুরু করার জন্য বিভিন্ন নির্দেশনা দেয়া হচ্ছে সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান জানান।

দেবহাটার সরকারী কেবিএ কলেজে পরিষ্কার পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপন কর্মসূচী পালন

দেবহাটা প্রতিনিধি

দেবহাটার সরকারি কেবিএ কলেজের রোভার স্কাউট গ্রুপের পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচীর অংশ হিসেবে (২৩ আগস্ট) রবিবার সকাল ১১ টায় প্রধান সড়কের পূর্ব পার্শ্বে কলেজের বঙ্গবন্ধু গার্ডেনের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। উক্ত কর্মসূচীর শুভ উদ্বোধন করেন সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোল্লা সাবীর হোসেন। এসময় কলেজ রোভার স্কাউট কর্মকর্তাদের মধ্যে অংশগ্রহণ করেন কলেজ রোভার স্কাউটস সম্পাদক জেলা রোভারের কোষাধ্যক্ষ শিক্ষক আবু তালেব, রোভার স্কাউটস লিডার ও সিনিয়র প্রভাষক মনিরুজ্জামান (মহসিন)সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কলেজের হিসাববিজ্ঞান বিভাগীয় প্রধান আলহাজ¦ আকবর আলী, সিনিয়র প্রভাষক শাহানুর রহমান, প্রভাষক আত্তাবুজ্জামান মধু, স্থানীয় ইউপি সদস্য আকবর আলী, সিনিয়র রোভার মেট আব্দুল কাদের, মোস্তফা সরদার, আব্দুল্লাহ আল-মামুন, সাইফুল ইসলাম নিরবসহ রোভার ও গার্ল-ইন রোভারের সদস্যবৃন্দ। অনুষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচীর পর কলেজের বঙ্গবন্ধু গার্ডেনে সাতক্ষীরা জেলা রোভার থেকে প্রাপ্ত বিভিন্ন প্রজাতির গাছ থেকে একটি জলপাই গাছ রোপনের মধ্য দিয়ে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোল্লা সাবীর হোসেন।

মহেশপুরে পুলিশের হাতে গাজা-মটর সাইকেলসহ তিন ব্যবসায়ী আটক

মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধি

ঝিনাইদহের মহেশপুর থানা পুলিশ গত শনিবার রাতে চৌগাছা-মহেশপুর সড়কের বেলেমাঠ এলাকা থেকে আড়াই কেজি গাজা পালসার মটর সাইকেলসহ মানিক হোসেন (২৭),সোহরাব হোসেন (৩২) ও হ্নদয় হোসেন (১৯) নামের তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে। থানার ডিউটি অফিসার এস আই জমির হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ শনিবার রাতে বেলেমাঠ এলাকা থেকে যশোরের মনিরামপুর উপজেলার দীঘিরপাড় এলাকার আব্দুল আজিজের ছেলে সোহরাব হোসেন,একই উপজেলার বসন্তপুর গ্রামের আবু সিদ্দিকের ছেলে মানিক হোসেন ও ঝিকরগাছা উপজেলার চন্দ্রপুর গ্রামের রবিউল ইসলামের ছেলে হ্নদয় হোসেনকে ২ কেজি ৫০০ গ্রাম গাজা ১টি পালসার মটর সাইকেলসহ তাদেরকে আটক করা হয়। এঘটনায় শনিবার রাতেই মাদক আইনে মামলা হয়েছে।

তালায় ইনসিডিন বাংলাদেশ’র মতবিনিময় সভা

তালা প্রতিনিধি

সাতক্ষীরার তালা উপজেলায় ইনসিডিন বাংলাদেশের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৩ আগস্ট) উপজেলার সরুলিয়া ইউনিয়ন পরিষদের হল রুমে এ সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন, সরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মতিয়ার রহমান। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার। উক্ত মতবিনিময় সভায় শিশু পাচার প্রতিরোধ এবং শিশু সুরক্ষায় ইউনিয়ন মানব পাচার প্রতিরোধ কমিটিতে শিশু ও যুব প্রতিনিধির অন্তর্ভুক্তি, নিয়মিত প্রতিবেদন প্রস্তুত করে প্রদানের গুরুত্বের বিষয় আলোচনা করা হয়।

 উক্ত সভায় মূল প্রবন্ধ পাঠ করেন ইনসিডিন বাংলাদেশ’র সাতক্ষীরা প্রতিনিধি সাকিবুর রহমান। অংশ নেন সরুলিয়া ইউনিয়ন পরিষদের সচিব প্রবীর হাজারী, সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্বাস আতিয়ার রহমান, জেলা বাল্য বিবাহ প্রতিরোধ কমিটির সদস্য মামুন রেজা, ইউপি সদস্য আব্দুল হাকিম, আজিজুর রহমান, মহিলা সদস্য মোনয়ারা বেগম প্রমূখ। সভায় সরুলিয়া ইউনিয়ন মানব পাচার প্রতিরোধ কমিটির শিশু ও যুব প্রতিনিধি, শিক্ষার্থী এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

তালায় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

তালা প্রতিনিধি

সাতক্ষীরার তালায় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। রোববার (২৩ আগস্ট) বেলা ১২ টায় উপজেলার ইসলামকাটি ইউনিয়ন পরিষদে এ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়। এলজিএসপি-৩ এর অর্থায়নে ইসলামকাটি ইউনিয়নের ১শ৫০টি পরিবারের মাঝে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস প্রতিরোধকল্পে দরিদ্র পরিবারের মাঝে এসব স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে।

এসময় স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ইউনিয়ন পরিষদ চত্বরে প্রত্যেক পরিবারের মাঝে দুটি সাবান, তিনটি মাস্ক, এক কেজি ব্লিচিং পাউডার ও একটি করে ব্যাগ বিতরণ করা হয়।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুভাষ চন্দ্র সেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী

বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, এলজিএসপি-৩ এর ডিএফ মোহাম্মদ আজাদুর রহমান, ইসলামকাটি ইউনিয়ন পরিষদের ট্যাগ অফিসার নাজমুন নাহার, ইউপি সচিব অসীম কুমার ঘোষ, ইউপি সদস্য আব্দুল হাকিম, এজাহার উদ্দিন, রফিকুল ইসলাম, সোহরাব সরদার, রবিউল ইসলাম প্রমূখ।

তালায় জালালপুর ইউপি চেয়ারম্যানের পিতার মৃত্যু

তালা প্রতিনিধি

সাতক্ষীরার তালা উপজেলার ১১ নং জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক এম মফিদুল হক লিটু’র পিতা তোজাম্মেল হক মৃত্যু বরণ করেছে। ২২ আগষ্ট রাত সাড়ে ১১ টায় উপজেলার কানাইদিয়া গ্রামের নিজ বাড়িতে তিনি বার্ধক্য জনিত কারণে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে …. রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক কন্যা সন্তানসহ অসংখ্যা গুনাগ্রহী রেখে গেছেন। সোমবার দুপুরে তার জানাযা শেষে তাকে পরিবারিক কবস্থানে দাফন করা হয়।

সাতক্ষীরা জেলা জাতীয় করণকৃত আদর্শ প্রাথমিক শিক্ষক মহাজোটের মানববন্ধন ও প্রধান মন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান

তালা প্রতিনিধি

সাতক্ষীরায় জেলা জাতীয় করণকৃত আদর্শ প্রাথমিক শিক্ষক মহাজোটের শিক্ষক প্রতিনিধিরা মানব বন্ধন ও প্রধান মন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেছেন। রোববার সকালে সাতক্ষীরা জেলা প্রশাসকের চত্বরে মানব বন্ধন কর্মসূচী শেষে জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধান মন্ত্রী বরাবর শিক্ষকদের বিভিন্ন দাবি-দাবা আদায়ে বিষয় উল্লেখ করে স্মারক লিপি প্রদান করা হয়।

উক্ত মানব বন্ধন কর্মসূচীতে বক্তরা বলেন, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রাপ্ত টাইমস্কেলের জটিলতা আশু নিরশন করতে হবে এবং ১২ আগষ্ট অর্থ মন্ত্রনালয় কর্তৃক জারিকৃত টাইমস্কেল কর্তনের পত্রটি এক্ষণে বাতিল করতে হবে। এছাড়া অধিগ্রহণকৃত বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের (চাকুরীর শর্তাদি নির্ধারণ) বিধিমাল২০১৩ অধিন ৫০% চাকুরীকাল গণনা করতে হবে। জৈষ্ঠতা, পদোন্নতি, সিলেকশন গ্রেড ও প্রযোজ্য টাইমস্কেল প্রাপ্যতাসহ সরকারী অন্যান্য বিভাগের ন্যয় সুযোগ সুবিধা দিতে হবে।

এসময় উক্ত মানব বন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন সমিতির কেন্দ্রীয় নেতা ও সাতক্ষীরা জেলা সভাপতি শেখ ফরিদ উদ্দীন আহমেদ। উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক শিক্ষক পরিমল কর্মকার, শিক্ষক রিজাউল , সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষক গণেশ, শফিকুল, মিজানুর, ছাবিনা ইয়াসমিন, রেখা কর্মকার, মামুন প্রমুখ।

ঝিনাইদহে মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড’র উন্নয়ণ সভা

ঝিনাইদহ প্রতিনিধি

মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এর ঝিনাইদহ ডিভিশন অফিস উদ্বোধন ও ব্যবসা উন্নয়ণ সভা ও সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে শহরের শের এ বাংলা সড়কের অফিস কার্যালয়ে এ আয়োজন করা হয়। ঝিনাইদহ মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এর ডিভিশন অফিসের ইনচার্জ ই ভিপি আছাদুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান কার্যালয়ের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইদুল আমিন। বিশেষ অতিথি হিেিসবে উপস্থিত ছিলেন প্রধান কার্যালয়ের পলিসি সার্ভিসিং ও দাবি বিভাগের ইনচার্জ আজিজুল হক। অনুষ্ঠান পরিচালনা করেন ঝিনাইদহ সার্ভিস সেন্টারের এস ভিপি ও এন্ড ইনচার্জ হাফিজুর রহমান। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলওয়াত ও ইসলামী সংগীত পরিবেশন করা হয়। পরে অফিস কার্যালয়ের উদ্বোধন ও সংবর্ধনা প্রদান করা হয়। এসময় বক্তারা ব্যবসা উন্নয়ণ নিয়ে আলোচনা করেন।

প্রবীণ সাংবাদিক ওয়াদুদুর রহমান পান্না’র মৃত্যুতে খুলনা চেম্বারের শোক

খবর বিজ্ঞপ্তি

গত ২২ আগস্ট, ২০২০ তারিখ শনিবার খুলনা প্রেস কাবের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, দৈনিক জন্মভূমির সাবেক সম্পাদক, বিশিষ্ট শিশু সংগঠক, জোহরা খাতুন শিশু বিদ্যা নিকেতনের পরিচালক, প্রবীণ সাংবাদিক ওয়াদুদুর রহমান পান্না (৭০) শ্বাসকষ্ট জনিত সমস্যায় আক্রান্ত হয়ে খুলনাস্থ একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আনুমানিক বিকাল ৫:৩০ টায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি অত্যন্ত সদালাপী, মিষ্টভাষী, দানশীল ও সমাজসেবক ছিলেন। তার এ মৃত্যুতে খুলনার সর্বস্তরের ব্যবসায়ী সম্প্রদায়ের পক্ষ থেকে খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক, উর্দ্ধতন সহ-সভাপতি শেখ আসাদুর রহমান, সহ-সভাপতি সিদ্দিকুর রহমান বিশ্বাস বুলু, সহ-সভাপতি মোঃ মোস্তফা জেসান ভূট্টো, পরিচালকবৃন্দ গোপী কিষণ মুন্ধড়া, এম এ মতিন পান্না, জেড এ মাহামুদ ডন, এস এম ওবায়দুল্লাহ, আলহাজ্ব মোঃ মফিদুল ইসলাম টুটুল, ঠাকুর মোঃ শাহ্ আলম, জোবায়ের আহমেদ খান (জবা), মোঃ সিরাজুল হক, কাজী মাসুদুল ইসলাম, আলহাজ্ব মোঃ মোশাররফ হোসেন, শেখ আল্লামা ইকবাল তুহিন, মোঃ আবুল হাসান, দীপক কুমার দাস, মোঃ ইসলাম খান, উজ্জ¦ল কুমার গাঙ্গুলী, শেখ মোঃ গাউসুল আজম, খান সাইফুল ইসলাম, মোঃ মনিরুল ইসলাম মাসুম, মোঃ মাহবুব আলম ও চৌধুরী মিনহাজ-উজ-জামান এবং খুলনা চেম্বারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ গভীর শোক প্রকাশ করে তার রুহের মাগফেরাত কামনা এবং মরহুমের শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছেন। এদিকে খুলনা জেলা আওয়মী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, সাবেক ছাত্র ও যুব নেতা, খুলনা রূপসা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলী আকবর শেখ মৃত্যুতে নেতৃবৃন্দ শোক বিবৃতি দিয়েছেন।

ফকিরহাটে ২৮৬জনের মধ্যে বিভিন্ন ভাতার কার্ড প্রদান

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটে সামাজিক নিরাপত্তার আওতায় ২৮৬জনের মধ্যে বিভিন্ন ভাতার কার্ড প্রদান করা হয়েছে। রবিবার সকালে পিলজংগ ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে এই ভাতার কার্ড বিতরন করা হয়। উপজেলা কৃষকলীগের আহবায়ক ও পিলজংগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খান শামীম জামান পলাশ এর সভাপতিত্বে ও ইউপি সচিব রাজিব কুমার মজুমদারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মি মজনেয়ারা খাতুন, মোঃ কামাল হোসেন, প্যানেল চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন, ইউপি সদস্য মোঃ মোশারেফ হোসেন, শংকর দত্ত, মোস্তফা কামাল হারুন, সংরক্ষিত মহিলা সদস্যা সাজেদা বেগম ও শাহানাজ পারভীন পাখি। অনুষ্ঠানে ১১৭জন প্রতিবন্ধি, ৭৩জন বিধবা ও ৯৯জন বয়স্ক ভাতা ভোগীদের মাঝে এই ভাতার কার্ড বিতরন করা হয়।

খুলনা-মংলা মহাসড়কে সাইড সোল্ডারের কারণে সিমাহীন দুর্ভোগ বাড়ছে দুর্ঘটনা

পি কে অলোক,ফকিরহাট

খুলনা-মংলা মহাসড়কে সাইড সোল্ডার পুনঃ সংস্কার না করায় যানবাহন ও পথচারীদের চলাচলে সিমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে একদিকে যেমন জীবনের ঝুকি নিয়ে সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে, অন্যদিকে যানবাহনের চাপে পড়ে ছোটবড় সড়ক দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে পথচারী ও যানবাহন চালকদের। এবিষয়ে অতিদ্রুত ব্যাবস্থা গ্রহনের জন্য উর্দ্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ প্রয়োজন।

জানা গেছে, খুলনা-মংলা মহাসড়ক একটি জনবহুল ও গুরুত্বপূর্ণ সড়ক হিসাবে দেশের বিভিন্ন স্থানে এর সুপরিচিতি রয়েছে। এই মহাসড়ক দিয়েই মংলা বন্দরে প্রতিদিন হাজার হাজার যানবাহান ও লক্ষলক্ষ যাত্রী সাধারন যাওয়া আশা করে থাকেন। সেই গুরুত্বপূর্ণ ও জনবহুল সড়কটির অধিকাংশ স্থানে কোন সাইড সোল্ডার না থাকায় যানবাহন ও পথচারীদের চলাচলে সিমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কের কোন কোন স্থানে সাইড সোল্ডার নাই বা থাকলেও তা আগাছা দিয়ে ঢাকা বললে চলে। আবার যে সমস্ত স্থানে আছে সেখান দিয়ে পথচারীও চলাচল করা খুব কঠিন। কিছু কিছু জায়গায় মুল সড়ক হতে সাইড সোল্ডার আধাফুট ১ফুট নিচু রয়েছে। আর নিচু থাকার কারণে একটি যানবাহন অতিদ্রুতগতিতে আসলে ছোট যানবাহন বা পথচারীদের নেমে যেতে হয় সাইড সোল্ডারে। কিন্তু সাইড সোল্ডারের এমন অবস্থার কারনে প্রায় দুর্ঘটনার কবলে পড়তে হয়। স্থানীয়রা বলেছেন এই সাইড সোল্ডার পুনঃসংস্কার না করায় বিশেষ করে রাত্রিকালিন সময়ে বাইসাইকেল মটরসাইকেল ও অন্যান্য ছোটছোট যানবাহনে চলাচল করতে হিমসিম খেতে হয়। উক্ত সড়কের কুটির বটতলা,খাজুরা, লখপুর, কাটাখালী, শ্যামবাগাত, শুকদাড়া, চুলকাঠি, ভট্টেবালিয়াঘাটা, ফয়লা, রোনসেন সহ বিভিন্ন স্থানে সাইড সোল্ডারের করুন অবস্থা। আবার কোন কোন জায়গায় আগাছা জন্মে এমন অবস্থার সৃষ্টি হয়েছে যা নিচে চোখে না দেখলে বিশ^াস করা যাবেনা। একটি জনবহুল ও গুরুর্ত্বপূর্ণ সড়কের এমন পরিস্তিতিতে যাত্রী সাধারন চিন্তিত হয়ে পড়েছেন। এবিষয়ে অতিদ্রুত ব্যাবস্থা গ্রহনের জন্য উর্দ্ধতন সড়ক বিভাগের কর্মকর্তাদের হস্তক্ষেপ প্রয়োজন বলে অভিজ্ঞ মহলের ধারনা।