শ্রীলঙ্কা যাওয়ার সময় পেছাল টাইগারদের

4
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের কথায় আগেই বোঝা যাচ্ছিল, শ্রীলঙ্কার বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচের জন্য অনুশীলনটা হবে শ্রীলঙ্কারই মাটিতে।
তারপরও কথা ছিল, দেশ ছাড়ার আগে হোম অব ক্রিকেট শেরে বাংলায়ও অন্তত ৭ থেকে ৮ দিনের একটি কন্ডিশনিং ক্যাম্প হবে টাইগারদের। এখন জানা গেল, সেটাও হবে না। তার চেয়ে বড় খবর, জাতীয় দলের শ্রীলঙ্কা যাওয়ার সময় গেছে পিছিয়ে। সেই সাথে অনুশীলন শুরুর দিন এবং সূচিও পেছানো হয়েছে। আগে বলা হয়েছিল, ২৩ সেপ্টেম্বর টাইগাররা যাবে কলম্বো। আর তার আগে ১০ থেকে ১৪ সেপ্টেম্বর শেরে বাংলায় ট্রেনিং শুরু হবে।
গতকাল মঙ্গলবার দুপুরে বিসিবি পরিচালক আকরাম খান জানালেন, ‘আমরা জাতীয় দলের শ্রীলঙ্কা যাওয়ার দিন, তারিখ আর প্র্যাকটিস শুরুর সূচিতে একটু পরিবর্তন এনেছি। পরিবর্তিত সূচি অনুযায়ী এখন জাতীয় দল শ্রীলঙ্কা যাবে ২৭ থেকে ২৮ সেপ্টেম্বর। আর অনুশীলন শুরু হবে ২০ সেপ্টেম্বরের পরে।’
দেশ ছাড়ার আগে ক্রিকেটারদের করোনা টেস্ট করানো হবে। সেটা কিভাবে করানো হবে এবং প্র্যাকটিসের সময় ক্রিকেটাররা কোথায় একসাথে থাকবে? এসব নিয়ে আজ দুপুরে ক্রিকেট অপারেশন্স কমিটি, নির্বাচক কমিটি এবং বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীর এক যৌথ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সেই বৈঠক শেষে আকরাম খান জানিয়েছেন ঐ তথ্য।
আকরাম আরও জানান, দেশে অনুশীলন শুরুর আগে প্রতিটি ক্রিকেটারকে করোনা টেস্ট করানো হবে। আর ক্রিকেটারদের সুবিধার কথা ভেবে ২০ সেপ্টেম্বর তাদের প্রত্যেকের বাসায় গিয়ে করোনা টেস্ট করানো হবে। তারপর যাদের রিপোর্ট নেগেটিভ আসবে, তাদের সবাইকে একটি হোটেলে ওঠানো হবে। কোন সে হোটেল? এমন প্রশ্নের জবাবে আকরাম জানান, হোটেল এখনো ঠিক করা হয়নি। আকরাম আরও বলেন, ‘আমরা শ্রীলঙ্কা যাওয়ার আগে হোটেলে থাকা অবস্থায় আরও একবার করোনা টেস্ট করাবো। তারপর ২৭-২৮ সেপ্টেম্বর দল কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করবে।’

ইউরোপা লিগের ফাইনালে ইন্টার মিলান

ক্রীড়া প্রতিবেদক

৯ বছর ধরে কোনও শিরোপার স্বাদ পায়নি ইন্টার মিলান। এই মৌসুমে সিরি আ’তে দারুণ সম্ভাবনা জাগালেও শেষ পর্যন্ত রানার্স আপ হয়ে লিগের ইতি টানতে হয়েছে। তবে ইউরোপা লিগের কল্যাণে সেই শিরোপা জেতার কাছেই চলে এসেছে তারা। সেমিফাইনালে শাখতার দোনেৎস্ককে তারা বিধ্বস্ত করেছে ৫-০ গোলে।
ইন্টারের জয়ে মূল ভূমিকা ছিল আর্জেন্টাইন তারকা মার্তিনেসের। কন্তের ট্যাকটিক্যাল ডিসপ্লের মূল কারিগর ছিলেন তিনি। ইন্টার ম্যাচের শুরুটা যেভাবে করেছিল, তাতে বোঝারই উপায় ছিল না এমনভাবে বিধ্বস্ত হতে পারে শাখতার। বল দখলের লড়াইয়েও তাদের চেয়ে পিছিয়ে ছিল ইন্টার। কিন্তু ইন্টারের রক্ষণে ত্রাস ছড়াতে পারেনি তারা। উল্টো প্রথম সুযোগে ১৯ মিনিটে স্কোর লাইন ১-০ করে বসে ইন্টার। শাখতার গোলকিপার পিয়াতভের ভুলে বল পেয়ে যান নিকোলা বারেল্লা। তার ক্রস থেকেই ডান প্রান্ত থেকে হেড করে গোলটি করেন মার্তিনেস। অবশ্য এই গোলের পর দীর্ঘক্ষণ অগোছালো আক্রমণের জন্ম দিয়েছে দু’দল। সুযোগ নষ্ট করেছে অনেক। বিরতির আগে ৪৩ মিনিটে গোলের কাছে গিয়েও ব্যর্থ হয়েছেন শাখতার ফরোয়ার্ড মার্কোস আন্তোনিও। বল মেরে বসেন ক্রসবারের উপর দিয়ে। দ্বিতীয়ার্ধের শুরুতে ভুল করে বসে ইন্টার মিলানও। রক্ষণের দুর্বলতার সুযোগে বল নিয়ে ছুটে এসেছিলেন মার্তিনেস। বাতাসে ভাসানো শট নিয়েছিলেন, কিন্তু গোলকিপার দৌড়ে এসে লাফিয়ে তা কর্নারের বিনিময়ে রক্ষা করেন। তবে ৬৪ মিনিটে আর কোনও ভুল করেনি ইন্টার। বারেল্লার কর্নার থেকে হেড করে জালে বল পাঠান ডিআম্ব্রোসিও। এরপর শাখতারের ম্যাচে ফেরার পথটা অসম্ভব করে তুলেন মার্তিনেস। ৭৪ মিনিটে একক নৈপুণ্যে গোল করে স্কোর করেন ৩-০। পরের গোলটিও অবশ্য তারই বানিয়ে দেওয়া। ৭৮ মিনিটে ডান প্রান্তে তার ক্রস থেকেই গড়ানো শটে স্কোর ৪-০ করেন লুকাকু। টানা ১০ ইউরোপা লিগ ম্যাচেই গোল করলেন বেলজিয়ান এই ফরোয়ার্ড। ম্যাচ শেষের ৭ মিনিট আগে কফিনের শেষ পেরেকটিও ঠুকে দেন তিনি।
১ পয়েন্টের জন্য সিরি আ’য় রানার্স হওয়া ইন্টারের সামনে এখন সুবর্ণ সুযোগ। ফাইনালে ৫ বারের চ্যাম্পিয়ন সেভিয়াকে হারাতে পারলেই ২০১১ সালের পর কোনও শিরোপার স্বাদ পাবে তারা

বাফুফে নির্বাচনের অনুমতি দিয়েছে এএফসি

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা নির্বাচনের যে নতুন তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে), তার অনুমতি দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। গত ১১ আগস্ট বাফুফের নির্বাহী কমিটির সভায় এজিএম ও নির্বাচনের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ অক্টোবর।
বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বলেছেন, ‘নির্বাহী কমিটির সভায় এজিএম ও নির্বাচনের তারিখ নির্ধারণের পরই আমরা অবহিত করেছিলাম ফিফা ও এএফসিকে। এর মধ্যে এএফসি চিঠি দিয়ে নির্বাচনের অনুমতি দিয়েছে। আমাদের কাছে পাঠানো চিঠির অনুলিপি ফিফাকেও দিয়েছে এএফসি।’ বার্ষিক সাধারণ সভা ও নির্বাচনে এএফসির কোনো প্রতিনিধি থাকবে কি না, তা নিশ্চিত নয়। ‘এএফসি জানিয়েছে তারা প্রতিনিধি পাঠাতে পারবে কি না তা এখনই বলতে পারছে না। না পারলে অনলাইনে তারা এজিএম ও নির্বাচন পর্যবেক্ষণ করতে পারে বলে উল্লেখ করেছেন’-জানান বাফুফে সাধারণ সম্পাদক।

নতুন মৌসুম নিয়ে আলোচনা কাল

ক্রীড়া প্রতিবেদক

নতুন ফুটবল মৌসুম নিয়ে নড়েচড়ে বসেছে বাফুফের প্রফেশনাল লিগ কমিটি। বাফুফের সর্বশেষ নির্বাহী কমিটির সভায় সেপ্টেম্বরে দলবদল কার্যক্রম শুরু করা যায় কি না সে বিষয়ে কাবগুলো ও ফুটবলারদের সঙ্গে আলোচনা করতে লিগ কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছিল। বাফুফে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মাসব্যাপী দলবদল কার্যক্রম শুরু করতে চায়। এখন বিষয়টি নির্ভর করছে কাবগুলোর ওপর।
নির্বাহী কমিটি থেকে নির্দেশনা পাওয়ার পর কাব ও ফুটবলারদের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছে প্রফেশনাল লিগ কমিটি। তার অংশ হিসেবে কাল বৃহস্পতিবার দুপুর ১২টায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ কাবের সঙ্গে নতুন মৌসুমের দলবদল ও খেলা শুরুর বিষয়ে অনলাইন প্লাটফর্মে আলোচনা করবে কমিটি। পরের সপ্তাহে যেকোনো দিন লিগ কমিটি আলোচনা করবে ফুটবলারদের সঙ্গে। সর্বশেষ মৌসুম মাঝপথে পরিত্যক্ত হওয়ায় বাফুফে নতুন মৌসুম একটু আগেই শুরু করতে চায়। পরিত্যক্ত মৌসুমের কিছু অমীমাংসিত বিষয় রয়ে গেছে। অনেক ফুটবলার কাব থেকে অগ্রিম পারিশ্রমিক নিয়েছেন। অনেক ফুটবলারের আছে পাওনা। কাব ও ফুটবলারদের এই দেনা-পাওনার বিষয়টি মিটমাট করতেই দুই পক্ষের সঙ্গে বসতে হচ্ছে বাফুফেকে।

নভেম্বরে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলার উদ্যোগ বাফুফের

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের বাকি ম্যাচগুলো এএফসি স্থগিত না করলে অক্টোবর-নভেম্বরে আন্তর্জাতিক ম্যাচ নিয়ে ব্যস্ত থাকতেন বাংলাদেশের ফুটবলাররা। এএফসি ম্যাচগুলো ২০২০ থেকে ২০২১ সালে নিয়ে গেছে। তাই জাতীয় দল আবার কবে মাঠে নামবে তা অনিশ্চিত।
তবে আগামী নভেম্বরে ফিফা ফ্রেন্ডলি উইন্ডোতে ম্যাচ খেলার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটল ফেডারেশন (বাফুফে)। ৯ থেকে ১৭ নভেম্বরের এ উইন্ডোতে একটি দেশ সর্বোচ্চ দুটি ম্যাচ খেলতে পারবে।
ফিফা উইন্ডোতে ম্যাচ খেললে সেটা ঘরের মাঠেই খেলতে চায় বাফুফে। ‘আমরা খেললে অবশ্যই দেশে খেলবো। কোন একটি দল এনে দুটি ম্যাচ আয়োজনের ইচ্ছা আমাদের আছে’ বলেছেন বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ।

নমুনা সংগ্রহ করা হলো আরও ১৫ ক্রিকেটারের

ক্রীড়া প্রতিবেদক

আগামী সপ্তাহে শুরু হবে অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্প। তার আগে ডাক পাওয়া ৪৫ ক্রিকেটারের করোনাভাইরাস পরীক্ষা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল মঙ্গলবার নমুনা সংগ্রহ করা হয়েছে আরও ১৫ ক্রিকেটারের। আজ বুধবার সকালে তাদের পরীক্ষার ফল পাওয়া যাবে।
আগামী ২৩ আগস্ট থেকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসটি) শুরু হবে অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্প। এর আগে তিন দিনে ডাক পাওয়া ৪৫ ক্রিকেটারের করোনা পরীক্ষা হবে। রবিবার প্রথম দিনে ১৫ ক্রিকেটার ও ১২ সাপোর্ট স্টাফের করোনা পরীক্ষা করা হয়। যাদের সবাই ‘নেগেটিভ’ হয়ে এখন বিকেএসপিতে আছেন। দ্বিতীয় দিনে নমুনা দেওয়া ক্রিকেটারদের মধ্যে যারা নেগেটিভ হবেন, তাদের আজ বুধবার দুপুরে বিকেএসপিতে নিয়ে যাওয়া হবে। আর পজিটিভ ক্রিকেটাররা বিসিবির ব্যবস্থাপনায় আইসোলেশনে থাকবেন।

রোমান সানারা করোনা পরীক্ষায় ‘নেগেটিভ’

ক্রীড়া প্রতিবেদক

স্বাস্থ্যবিধি মেনে আজ বুধবার থেকে আর্চারি দলের আবাসিক ক্যাম্প শুরু হতে যাচ্ছে। এরই মধ্যে আর্চাররা টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে পৌঁছেছেন। অনুশীলন শুরুর আগে স্বস্তির বাতাস বইছে আর্চারি ক্যাম্পে। জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক ও রোমান সানাসহ ১৭ জনের হয়েছে করোনা পরীক্ষা। সবারই নেগেটিভ এসেছে।
আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন চপল বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বিষয়টি, ‘আপাতত সবাই করোনা পরীক্ষায় নেগেটিভ এসেছে। এখন আমাদের অনুশীলন শুরু করতে কোনও সমস্যা নেই। একটু চিন্তায় ছিলাম, কী হয়। শেষ পর্যন্ত ভালো খবরই পেয়েছি আমরা।’ আর্চারির ‘পোস্টার বয়’ রোমান আগেই বলে রেখেছেন, ‘অনেকদিন পর ক্যাম্পে ফিরে ভালো লাগছে। অনুশীলনে মনোযোগ দিতে চাই। সব রকমের স্বাস্থ্যবিধি মেনেই আমরা অনুশীলন করবো।’

করোনায় ফরাসি লিগের উদ্বোধনী ম্যাচ স্থগিত

ক্রীড়া প্রতিবেদক

ফরাসি লিগ ওয়ানের নতুন মৌসুম শুরু হওয়ার কথা ছিল ২১ আগস্ট থেকে। মার্সেই ও সেন্ট এতিয়েন্নের মধ্যকার ম্যাচ দিয়ে। কিন্তু করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে ফ্রান্সের শীর্ষ ফুটবল লিগের ২০২০-২১ মৌসুমের উদ্বোধনী ম্যাচটি।
কাব মার্সেই’র চারজন করোনায় আক্রান্ত হওয়ার কারণে ম্যাচটি স্থগিত করা হয়েছে। এখন ১৬ বা ১৭ সেপ্টেম্বর ম্যাচটি খেলবে মার্সেই ও সেন্ট এতিয়েন্নে।
বৈশ্বিক করোনা মহামারীর কারণে ২০১৯-২০ মৌসুম বাতিল হয়ে যায় এপ্রিলে। ১২ পয়েন্টে এগিয়ে থেকে শিরোপা পেয়ে যায় পিএসজি।

কোচ সেতিয়েন বরখাস্ত

ক্রীড়া প্রতিবেদক

আবুধারিতই ছিল বিষয়টা। বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলের লজ্জাজনক পরাজয়ের পর যে প্রথম কোপটা কোচ সিসে সেতিয়েনের ওপর দিয়ে যাবে, সেটা ধরেই নিয়েছিল সবাই। এমনকি কোচ সেতিয়েনও জানিয়েছিলেন, এমনটা হতেই পারে। শেষ পর্যন্ত কঠিন সিদ্ধান্তটা নিয়েই নিলো বার্সেলোনা। বায়ার্নের কাছে ঐতিহাসিক লজ্জা পাওয়ার পর গতকাল মঙ্গলবার কোচ সেতিয়েনকে আনুষ্ঠানিকভাবেই বরখাস্ত করলো কাতালান কাবটি।
কোচের দায়িত্ব নেয়ার পর মাত্র ৭ মাস টিকলো তার চাকরির মেয়াদ। শেষ পর্যন্ত চরম লজ্জা মাথায় পেতে নিয়েই বার্সা ছাড়তে বাধ্য হচ্ছেন তিনি। গত জানুয়ারিতে আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করে দিয়ে সেতিয়েনকে কোচ হিসেবে দায়িত্ব দেয় বার্সা। কিন্তু এরই মধ্যে একের পর এক বাজে ফল তো রয়েছেই, সঙ্গে ড্রেসিংরুমে গ্রুপিং তৈরি হওয়াটা ঠেকাতে না পারার কারণেই বার্সার এমন দুর্দশা। এসবের জন্যই দায়ী করা হচ্ছে সেতিয়েনকেই। তাকে বরখাস্ত করার পেছনেও এটা একটা বড় কারণ।

আইপিএল বন্ধ করতে পিটিশন দায়ের

ক্রীড়া প্রতিবেদক

সবকিছু ঠিক থাকলে এক মাস পর, সেপ্টেম্বরের ১৯ তারিখ থেকে শুরু হবে আইপিএলের তেরতম আসর। করোনাভাইরাসের কারণে ভারতের বদলে এবারের পুরো আসরটি হবে আরব আমিরাতে। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগেই আইনি ঝামেলায় পড়তে পারেন আইপিএল আয়োজকরা।
কেননা আরব আমিরাতে আইপিএল আয়োজন ঠেকানোর জন্য এরই মধ্যে পিটিশন দায়ের করেছেন অভিষেক লগু নামের এক আইনজীবী। গতকাল মঙ্গলবার মুম্বাই হাইকোর্টে এ পিটিশন দায়ের করেছেন তিনি। যে কোনো ভাবে ভারতেই আইপিএল আয়োজনের আবেদন করেছেন এ আইনজীবী। নিজেকে বড় ক্রিকেটভক্ত হিসেবে উল্লেখ করে অভিষেক লগু জানিয়েছেন কোনোভাবেই ভারতের বাইরে আইপিএল হতে দেয়া উচিৎ নয়। কেননা এর সঙ্গে প্রায় ৫০ কোটি টাকার ব্র্যান্ড ভ্যালু জড়িত রয়েছে। যা কি না আসন্ন মৌসুমে আরও বাড়বে বলেই ধারণা অভিষেকের। তাই আইপিএল দেশের বাইরে যেতে দেয়া উচিৎ নয় বলেই মন্তব্য তার।

আইপিএলের টাইটেল স্পন্সর ড্রিম ইলেভেন

ক্রীড়া প্রতিবেদক

এবারের আইপিএলের টাইটেল স্পন্সরশিপের জন্য অনেক বড় নামই শোনা গিয়েছিল। বলা হচ্ছিল, দৌড়ে এগিয়ে আছে টাটা গ্রুপ। কিন্তু ভিভোর বদলি হিসেবে অনলাইন ফ্যান্টাসি ক্রীড়াভিত্তিক প্ল্যাটফর্ম ড্রিম ইলেভেনকেই বেছে নিয়েছে ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। গতকাল মঙ্গলবার এমনই ঘোষণা দিয়েছে তারা।
লাদাখের গালভান ভ্যালিতে সীমান্ত-সংঘর্ষ হয়েছিল চীন ও ভারতের মধ্যে। যে ঘটনায় প্রাণ গেছে ২০ ভারতীয় সেনার। এর পর থেকেই চীনবিরোধী হাওয়া বইতে থাকে ভারতে। চীনের সঙ্গে বানিজ্যচুক্তি বা চীনা পণ্য বর্জনের ডাক আসে তখনই। তীব্র জনরোষের মুখে চীনা মোবাইল কোম্পানি ভিভোকে তাই সরে যেতে হয় টাইটেল স্পন্সর থেকে। সরে যাওয়ার দুই সপ্তাহের মধ্যেই নতুন স্পন্সরের নাম ঘোষণা করলো বিসিসিআই। অবশ্য এজন্য ড্রিম ইলেভেন বোর্ডকে দেবে ২২২ কোটি রুপি।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি দল ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাস বিরতির পর টেস্ট ও ওয়ানডে ফিরেছে। এবার ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক টি-টোয়েন্টি। পাকিস্তানের বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ ফেরার সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। চোটের কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজ মিস করা ডেভিড মালান ও ক্রিস জর্ডান ফিরেছেন দলে।
ইংল্যান্ড-পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচই হবে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে। ২৮ আগস্ট প্রথম টি-টোয়েন্টির পর বাকি দুটি ম্যাচ হবে যথাক্রমে ৩০ আগস্ট ও ১ সেপ্টেম্বর। ইংল্যান্ডের টি-টোয়েন্টি স্কোয়াড : ইয়োন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জেসন রয়, টম ব্যান্টন, স্যাম বিলিংস, টম কারেন, জো ডিনলি, লুইস গ্রেগরি, ক্রিস জর্ডান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, আদিল রশিদ, ডেভিড উইলি।