স্কুল কলেজ খোলা, পরীক্ষার সিদ্ধান্ত হয়নি

3
Spread the love

২৫ আগস্টের পর জানানো হবে : শিক্ষা সচিব

ঢাকা অফিস

করোনার কারণে স্থগিত এইচএসসি ও সমমান এবং জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুসহ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি সরকার। এ তথ্য জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন বলেছেন, যখনই সিদ্ধান্ত হবে তা সবাইকে জানিয়ে দেয়া হবে। আর এসব বিষয়ে আগামী ২৫ আগস্টের পর জানানো হতে পারে। এসব বিষয়ে বিভ্রান্তিক তথ্য ও গুজবে ক্ষোভ প্রকাশ করে একই সঙ্গে সচিব বলেছেন, এটা নিয়ে গুজব ছড়ানোর কোন যৌক্তিকতা ও ভিত্তি থাকা উচিত না।

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা এইচএসসি পরীক্ষা নিয়ে সচিব মাহবুব হোসেন বলেন, ‘আমরা যখনই পরীক্ষ নেব, জানিয়ে দেয়া হবে। এটা গোপন কোন সিদ্ধান্ত নয়। আমরা প্রকাশ্যে একটি ঘোষণা করব। এ্যাপ্রোপ্রিয়েট অথরিটির এ্যাপ্রোভাল এবং এ্যাপ্রোপ্রিয়েট অথরিটির দ্বারাই ঘোষণা করব। এটা নিয়ে গুজব ছড়ানোর কোন যৌক্তিকতা নেই।’

তিনি বলেন, এটি (এইচএসসি) একটি পাবলিক পরীক্ষা, এর সঙ্গে আমাদের বিপুলসংখ্যক শিক্ষার্থীর জীবন জড়িত। এটা নিয়ে যদি আমরা গুজব ছড়িয়ে বিভ্রান্তি তৈরি করি, আমি বলব যে সমাজের প্রতিটি শিক্ষার্থীর প্রতি যে দায়বদ্ধতা আছে সেটির বড় ধরনের ব্যত্যয়।

তিনি বলেন, আমাদের তরফ থেকে সব সময় আমরা প্রস্তুত, আগেও প্রস্তুতি ছিল। এখন কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিশেষ প্রস্তুতি নিয়ে রেখেছি যে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে যাতে প্রয়োজনে সেন্টার সংখ্যা বাড়িয়ে যাতে পরীক্ষা নেয়া যায়। যখনই আমরা তারিখ ঠিক করব, তাতে স্বাস্থ্যবিধি যেন যথাযথ অনুসরণ করতে পারি, সেটি আমরা নিশ্চিত করব। পরীক্ষা শুরুর বিষয়ে অপর এক প্রশ্নে তিনি বলেন, আমি অনুরোধ করব, সরকারের তরফ থেকে দায়িত্বশীল ব্যক্তিদের তরফ থেকে কোন সিদ্ধান্ত বা ঘোষণা না পাওয়া পর্যন্ত এ ধরনের কোন গুজব বা কোন মন্তব্য করা থেকে বিরত থাকতে। শিক্ষামন্ত্রী সুস্পষ্টভাবে বলেছেন আমরা যখনই পরীক্ষা নেব, দুই সপ্তহের নোটিস দিয়ে সবাইকে জানাব।

আগামী নবেম্বরে আসন্ন জেএসসি পরীক্ষা নিয়ে সচিব বলেন, আমরা যখনই পরিপূর্ণভাবে সিদ্ধান্ত নেব, তখনই আপনাদের জানাব। শুধু জেএসসি না, অন্যান্য পরীক্ষার ব্যাপারে আমাদের বিশেষজ্ঞরা যে পরামর্শ দিয়েছেন সেগুলো পর্যালোচনা করে আমরা উপযুক্ত সময়ে ঘোষণা করব আমরা কী করতে যাচ্ছি।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এক প্রশ্নের জবাবে সচিব মাহবুব হোসেন বলেন, আমরা কাছাকাছি সময়ে গিয়ে সিদ্ধান্ত ঘোষণা করি। ২৫ আগস্টের পরে আমরা এক সময় ঘোষণা করব। পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল খোলা হবে না কি- এমন প্রশ্নে তিনি বলেন, যখনই আমরা ক্লিয়ারেন্স পাব তখনই জানাব। এর আগে পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে কিছু গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিক তথ্য প্রকাশের পর সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানায়, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হচ্ছে না মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে। এই বিষয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

বিশ্বব্যাপী কোভিড নাইনটিনের মহামারীকে বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিলেন। বিশেষজ্ঞবৃন্দ তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব দিয়েছেন। মন্ত্রণালয় প্রস্তাবসমূহ পর্যালোচনা করছে। ইতোমধ্যে কিছু গণমাধ্যমে উল্লেখিত বিষয়ে সারসংক্ষেপ প্রণয়ন করা হয়েছে মর্মে সংবাদ প্রকাশ করেছে।

অন্য দিকে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের তারিখ নিয়েও বিভিন্ন গণমাধ্যমে কল্পিত তারিখ প্রকাশ করা হয়েছে। কোভিড নাইনটিনের মহামারীকে বিবেচনায় নিয়ে জেএসসি এবং এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন বিকল্প নিয়েই শিক্ষা মন্ত্রণালয় ভাবছে। এই বিষয়ে এখনও কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্যোগের কথা বিবেচনা করে শীঘ্রই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। যা ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। অসমর্থিত কোন মাধ্যমের তথ্যের ভিত্তিতে অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে বিশেষভাবে অনুরোধ করা হলো। করোনার কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। কয়েক দফায় বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে। এখন পর্যন্ত দেয়া ঘোষণা অনুসারে আগামী ৩১ আগস্ট পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা রয়েছে।