অবশেষে অনুশীলনে যোগ দিলেন তামিম-মোস্তাফিজ

1

ক্রীড়া প্রতিবেদক

তিনি অনুশীলনে যোগ দেবেন, পাঠকরা আগের দিনই তা জেনে গেছেন। তামিম ইকবাল নিজেই তা জানিয়েছিলেন। যে কথা সে কাজ। গতকাল ঠিকই অনুশীলনে যোগ দিয়েছেন, জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক ঠিকই রবিবার প্র্যাকটিস করেছেন শেরে বাংলায়।
তামিম একা নন। অনুশীলন শুরু করেছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানও। বলার অপেক্ষা রাখে না, মুশফিকুর রহীম, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন আর এনামুল হক বিজয়রা ঈদ-উল আজহার আগেই ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন। ঈদের ছুটির পর টেস্ট অধিনায়ক মুমিনুল হক, টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মনও প্র্যাকটিসে যোগ দিয়েছেন। আজ তামিম যোগ দেয়ায় টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি- তিন ফরম্যাটের অধিনায়কই অনুশীলনে যোগ দিলেন। এদের সাথে পেসার মোস্তাফিজ যুক্ত হওয়ায় এখন জাতীয় দলের ৩৮ জনের সমম্ভাব্য পুলের প্রায় ৯০ শতাংশ ক্রিকেটারই যোগ দিলেন অনুশীলনে।
ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের অনুশীলনে যোগ দেয়াটা তাৎপর্য্যপূর্ণ। পেটের ব্যাথার চিকিৎসা নিতে ঈদের আগে লন্ডন যাওয়ার পর তামিম ঠিক ঈদ উল আজহার দিন রাজধানীতে ফিরেছেন। তারপর রীতি মেনে দুই সপ্তাহ বাসায় কোায়ারেন্টাইনে থেকে অবশেষে অনুশীলনে যোগ দিলেন তামিম। কোয়ারেনটাইনে থাকার সময়ই লন্ডন থেকে খবর মিলেছে পেটের সমস্যা গুরুতর নয়। লন্ডন থেকে দেশে ফেরার ৬-৭ দিন পর মিলেছে সে খবর। এদিকে ফিটনেস ট্রেনিং দিয়েই তামিম ও মোস্তাফিজের মাঠে ফেরা মিশন শুরু হয়েছে। বিসিবির তৈরী করা রোস্টারে মোস্তাফিজ ২৫ মিনিট জিম করার পর ৩০ মিনিট রানিংও করেছেন। অনুশীলন অন্যদিকে মোস্তাফিজ যখন জিমে ব্যস্ত, ঠিক তখন দৌড়াদৌড়িতে সময় কাটলো তামিমের। এরপর শেরে বাংলার ইনডোরে এক ঘণ্টা ব্যাটিং অনুশীলনও করেছেন দেশ সেরা ওপেনার।
অন্যদিকে মুশফিকুর, মুমিনুল হক ও রিয়াদ প্রত্যেকে ৩০ মিনিট করে রানিংয়ের পর ব্যাটিংটা ঝালিয়ে নিয়েছেন। পাশাপাশি মুশফিকুর রহীমকে গ্লাভস হাতে কিপিং প্র্যাকটিস করতেও দেখা গেছে।

দশ মিনিটেই শেষ ম্যানসিটির চ্যাম্পিয়নস লিগ

ক্রীড়া প্রতিবেদক

ম্যাচের শুরুতে পিছিয়ে পড়লেও, সমতাসূচক গোল ঠিকই করেছিল ম্যানচেস্টার সিটি। অপেক্ষা তখন জয়সূচক গোলের। সেই সুযোগও পেয়েছিলেন ইংলিশ স্ট্রাইকার রহিম স্টারলিং। কিন্তু কাজে লাগাতে পারেননি। উল্টো ৭৭ থেকে ৮৭- এই দশ মিনিটে জোড়া গোল হজম করে শেষ হয়ে গেছে সিটিজেনদের শিরোপা স্বপ্ন। ম্যানসিটির ভক্তদের জন্য আফসোসের বিষয় হলো, স্টারলিং যে দুটো সহজ সুযোগ হাতছাড়া করেছেন, সে দুটোও ছিল ৭৭ থেকে ৮৭ মিনিটের মধ্যে। অর্থাৎ যে দশ মিনিটে এগিয়ে যেতে পারত সিটিজেনরা, সে দশ মিনিটে উল্টো নিজেদের ব্যর্থতায় জোড়া গোল হজম করে বিদায় নিয়েছে চ্যাম্পিয়নস লিগ থেকে। শনিবার রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ কোয়ার্টার ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল ম্যান সিটি ও অলিম্পিক লিওন। স্বাভাবিক কারণেই ম্যাচে ফেবারিট ছিল ম্যান সিটি। কিন্তু তাদেরকে হতাশায় ডুবিয়ে ৩-১ গোলে ম্যাচ জিতে নিয়েছে ফ্রেঞ্চ কাব লিওন, পৌঁছে গেছে চ্যাম্পিয়নস লিগের সেরা চারে। পুরো ম্যাচের সিংহভাগ সময় বল দখলে রেখেছিল পেপ গার্দিওলার শিষ্যরাই। কিন্তু পাল্টা আক্রমণে প্রতিপক্ষের রক্ষণে হানা দিতে একদমই ভুল করেনি লিওন। যার সুবাদে ম্যাচে প্রথম গোলটিও করে তারাই। ২৪ মিনিটের সময় প্রায় বিশ গজ দূর থেকে কাছের পোস্ট ঘেঁষে জালের ঠিকানা খুঁজে নেন লিওনের আইভরিয়ান ফরোয়ার্ড মাইকেল কর্নেট। এই এক গোলের লিড নিয়েই যেন জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যাচ্ছিল ফ্রেঞ্চ কাবটি। তবে ৬৯ মিনিটের সময় এতে বাধা হয়ে দাঁড়ান কেভিন ডি ব্রুইন। স্টারলিংয়ের কাছ থেকে বল পেয়ে ঠা-া মাথার ফিনিশিংয়ে ম্যাচে সমতা ফেরান ব্রুইন। এর আগে জোরালো আক্রমণ করেও ফিনিশিং ব্যর্থতায় গোল পায়নি ম্যান সিটি। এরপরই আসে সেই ম্যাচ নির্ধারণী দশ মিনিট। ৭৭ মিনিটের সময় প্রথম সুযোগটা পান স্টারলিংই। কিন্তু ডান দিক থেকে উড়ে আসা ক্রসে ঠিকঠাক ভলি করতে পারেননি এ ইংলিশ ফরোয়ার্ড। তবে দুই মিনিট পর কোনো ভুল করেননি লিওনের ফ্রেঞ্চ ফরোয়ার্ড মুসা দেম্বেলে। নিখুঁত ফিনিশিংয়ে দলকে এগিয়ে দেন তিনি। মিনিটখানেকের মধ্যেই সমতা ফেরানোর সহজতম সুযোগ এসেছিল ম্যান সিটির সামনে। কিন্তু ফাঁকা গোলবার পেয়েও সেটি জালে প্রবেশ করাতে পারেননি স্টারলিং। তিনি দ্বিতীয়বার ব্যর্থ হলেও, ৮৭ মিনিটের সময় নিজের দ্বিতীয় গোল ঠিকই আদায় করে নেন লিওনের দেম্বেলে। ম্যান সিটি গোলরক্ষকের ভুলে স্কোরলাইন হয় ৩-১, নিশ্চিত হয় লিওনের সেমির টিকিট।
আগামী বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে লিওনের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ। স্প্যানিশ কাব বার্সেলোনাকে ৮-২ গোলে হারিয়ে সেমিতে উঠেছে জার্মান জায়ান্ট বায়ার্ন।

দাবা অলিম্পিয়াডে গ্রুপে নবম বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

অনলাইন দাবা অলিম্পিয়াডের ডিভিশন-২ এর ‘এ’ গ্রুপের শেষ দিনের খেলায় বাংলাদেশ ভালো করতে পারেনি। গতকাল রবিবার তিন রাউন্ডের একটিতে ড্র অন্য দুটিতে হারতে হয়েছে। বাংলাদেশ ৯ খেলায় ৩ ম্যাচ পয়েন্ট ও ১৭ গেম পয়েন্ট অর্জন করে নবম স্থান পেয়েছে। এই গ্রুপ থেকে জার্মানি,বুলগেরিয়া ও ইন্দোনেশিয়া মূল পর্বে জায়গা করে নিয়েছে।
র‌্যাপিড পদ্ধতির এই দাবায় বাংলাদেশ সপ্তম রাউন্ডে ৩-৩ গেম পয়েন্টে ড্র করেছে তুর্কমেনিস্তানের সঙ্গে। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ফিদে মাস্টার নুরমামিদভ আজাতকে ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা তুর্কমেনিস্তানের মহিলা ফিদে মাস্টার মেকানোভা আনাগোজেলকে হারান। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ আন্তর্জাতিক মাস্টার আতাভায়ে ইউসুফের সঙ্গে ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আতাভায়েভ সাফারমিরাতের সঙ্গে ড্র করেন। অন্য দুটি বোর্ডে আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ও আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন তুর্কমেনিস্তানের মহিলা ফিদে মাস্টার অভিজদুরদিয়েভা জেমাল ও মহিলা ফিদে মাস্টার হালিয়েভা বাহারের কাছে হেরে যান। অষ্টম রাউন্ডে বাংলাদেশ ১.৫-৪.৫ গেম পয়েন্টে হেরে যায় ফিলিপাইনের কাছে। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান গ্র্যান্ড মাস্টার লাইলো দারউইনকে হারান। আর আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান কনসিও মাইকেল জুনিয়রের সঙ্গে ড্র করেন। এছাড়া অন্য চার বোর্ডে দেশের অন্য চার দাবাড়ু হেরে গেছেন। নবম বা শেষ রাউন্ডে বাংলাদেশ ইন্দোনেশিয়ার কাছে ০.৫-৫.৫ গেমে পয়েন্টে হার মানে। ফাহাদ রহমান ইন্দোনেশিয়ার ক্যান্ডিডেট মাস্টার আরফান আদিত্য বাগুসের সঙ্গে ড্র করেন। এদিন বাংলাদেশের বাকি পাঁচ প্রতিযোগী হেরেছেন।

অস্ট্রেলিয়া সিরিজ আয়োজনে দুশ্চিন্তায় বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

করোনার কারণে বাংলাদেশের অনেক হোম ও অ্যাওয়ে সিরিজ স্থগিতাদেশ পেয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানের মতো বাংলাদেশও ফিরছে আন্তর্জাতিক ক্রিকেটে। তবে স্থগিত হওয়া বাকি সিরিজগুলো মাঠে গড়ানোর ব্যাপারে রূপরেখা তৈরি করা গেলেও অস্ট্রেলিয়া সিরিজ আয়োজনের ব্যাপারে দুশ্চিন্তায় পড়েছে বিসিবি।
সংবাদমাধ্যমের সাথে আলাপকালে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, স্থগিত হওয়া সিরিজগুলো ভবিষ্যতে মাঠে গড়ানোর ব্যাপারে বোর্ডগুলোর সাথে আলোচনা হচ্ছে। অন্যান্য সব স্থগিত সিরিজ মাঠে গড়ানোর বিষয়ে পরিকল্পনা এগোলেও ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সাথে সূচি মেলাতে পারছে না বিসিবি। গত ১১ জুন চট্টগ্রামে এবং ২৩ জুন ঢাকায় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট ম্যাচ দুটি মাঠে গড়ানোর কথা ছিল। দুটি টেস্টই ছিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত। স্থগিত হওয়া ম্যাচ দুটি পরবর্তীতে মাঠে গড়ানোর ব্যাপারে আলোচনা করা হবে- জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অস্ট্রেলিয়া।

যুব দলের ক্রিকেটারদের করোনা টেস্ট শুরু

ক্রীড়া প্রতিবেদক

আগেই জানা ২২ আগস্ট থেকে যুব দলের (অনূর্ধ-১৯) অনুশীলন শুরু বিকেএসপিতে। গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন বেশ ক’দিন আগেই জানিয়ে রেখেছেন, ৪৫ ক্রিকেটারকে নিয়ে অনূর্ধ-১৯ দলের আবাসিক ক্যাম্প শুরু হবে।
তবে তার আগে তিন ভাগে ক্রিকেটারদের করোনা টেস্ট করতে হবে। প্রথম ভাগ শুরুর কথা ছিল রবিবার থেকে। গতকাল রোববার শুরু হলো যুবা ক্রিকেটারদের সেই করোনা টেস্ট। বিসিবি একাডেমিকে ১৫ জনের বহরের প্রথম অংশের করোনা টেস্ট করানো হয়েছে। ৪৫ ক্রিকেটার, কোচিং স্টাফ, বল বয়, ম্যাসাজ বয় এবং সহকারিসহ মোট ৬৫ জনের করোনা টেস্ট করানো হবে। আজ সোমবার প্রথম দিন ১৫ ক্রিকেটারের সাথে ১২ জন সাপোর্টিং স্টাফেরও করোনা টেস্ট করানো হয়েছে।

করোনা পরীক্ষা দিয়েই বসুন্ধরার ফুটবলারদের অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই ফুটবলের এশিয়ান অঞ্চলের খেলা স্থগিত হয়েছে আগেই। তবে এখন পর্যন্ত এএফসি কাপের সূচিতে কোনও পরিবর্তন আসেনি। আগামী অক্টোবরে মালদ্বীপে হবে ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো। সেখানে বাংলাদেশ থেকে খেলবে বসুন্ধরা কিংস। সেই লক্ষ্যে আজ সোমবার থেকে শুরু হচ্ছে দলটির প্রস্তুতি।
সবধরনের সতর্কতা অবলম্বন করেই প্রস্তুতি নেবে কাবটি। দলের সকল খেলোয়াড়ের পাশাপাশি কোচিং স্টাফসহ সবারই করোনা পরীক্ষা হবে। কাবটির টেকনিক্যাল ডিরেক্টর বিএ জোবায়ের নিপু বলেছেন,‘আমরা কোনও ঝুঁকি নিতে চাই না। এ জন্য খেলোয়াড়সহ সবারই করোনা পরীক্ষা করা হবে। পরীক্ষা শেষে তাদের নিয়ে হবে অনুশীলন। এছাড়া শুধু শুরুর দিকে নয়,আমরা মাঝেমধ্যেই খেলোয়াড়সহ সবার করোনা পরীক্ষা করবো। কার কী অবস্থান তা দেখবো।’ মালদ্বীপের জাতীয় স্টেডিয়ামে গ্রুপের বাকি ম্যাচগুলো হবে ২৩ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। ২৩ অক্টোবর সেই দেশের মাঝিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কাবের প্রথম ম্যাচ খেলবে বসুন্ধরা কিংস। ৪ নভেম্বর এই দলটির বিপক্ষেই শেষ ম্যাচ খেলবে বিপলু-মতিনরা। তার আগে ২৬ ও ২৯ অক্টোবর ভারতের চেন্নাই সিটি এবং ১ নভেম্বর টিসি স্পোর্টসের বিপক্ষে খেলতে হবে বসুন্ধরাকে।

ব্যাট করতে নেমে বিপদে ইংল্যান্ডও

ক্রীড়া প্রতিবেদক

বৃষ্টির কারণে সাউদাম্পটন টেস্টের ভাগ্যে সম্ভবত ড্র’ই লেখা। কারণ, বৃষ্টিতে তৃতীয়দিন পুরোপুরি ভেসে গেছে। চতুর্থ দিনেও বৃষ্টির আনাগোনা। খেলা শুরু হতে বিলম্ব। শেষ পর্যন্ত খেলা শুরু হলেও বোলারদের দাপটই দেখা যাচ্ছে রোজ বোলে।
মোহাম্মদ রিজওয়ানের দৃঢ়তায় লজ্জার হাত থেকে বেঁচে গিয়েছিল পাকিস্তান। যদিও দ্বিতীয় দিন শেষ করেছিল তারা ৯ উইকেটে ২২৩ রান নিয়ে। তৃতীয় দিন তো খেলাই হয়নি। চতুর্থ দিন ব্যাট করতে নেমে আর মাত্র ১৩ রান যোগ করেই বাকি উইকেটটি হারায় পাকিস্তান। ৭২ রান করা মোহাম্মদ রিজওয়ানকে তুলে নেন স্টুয়ার্ট ব্রড। নাসিম শাহ অপরাজিত থেকে যান ১ রানে। অর্থ্যাৎ, ২৩৬ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। স্টুয়ার্ট ব্রড নেন ৪ উইকেট। জেমস অ্যান্ডারসন নিলেন ৩ উইকেট। স্যাম কুরান ১টি এবং ক্রিস ওকসও নেন ১টি উইকেট। মোহাম্মদ রিজওয়ানের আগে পাকিস্তানের ইনিংসে ৬০ রান যোগ করেন আবিদ আলি। ৪৭ রান করেন বাবর আজম এবং ২০ রান করে আউট হন অধিনায়ক আজহার আলি।
জবাব দিতে নেমে বিপদে পড়েছে ইংল্যান্ড। চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত ইংল্যান্ডের রান ১ উইকেট হারিয়ে ৭। ইনিংসের সূচনা করার আগেই ইংলিশ ওপেনার ররি বার্নসের উইকেট তুলে নেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। আসাদ শফিককে ক্যাচ দিতে বাধ্য করেন বার্নসকে। ২ রান নিয়ে ডোম সিবলি এবং ৫ রান নিয়ে ব্যাট করছিলেন জ্যাক ক্রাউলি।

চ্যাম্পিয়নস লিগের সেমিতে নেই ‘শীর্ষ তিন’ লিগের কেউ

ক্রীড়া প্রতিবেদক

ইউরোপিয়ান কাব ফুটবলে প্রাধান্য দেয়া হয় সাধারণত পাঁচটি দেশের লিগকে। যেগুলো হলো ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ, জার্মান বুন্দেসলিগা ও ফ্রেঞ্চ লিগ ওয়ান। তবে এই পাঁচ লিগের মধ্যেও আবার প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি আ’কে দেয়া ধরা হয় অন্য দুইটির চেয়ে এগিয়ে।
মূলত প্রায় সব ক্ষেত্রেই অন্য তিন লিগের চেয়ে কম মূল্যায়ন করা হয় বুন্দেসলিগা ও লিগ ওয়ানকে। তবে এবারের উয়েফা চ্যাম্পিয়নস লিগের আসরেই এ দুই লিগের দলগুলো প্রমাণ করে দিলো, তারা অন্যদের চেয়ে কম নন। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে সেমিফাইনালে ওঠা চারটি দলই বুন্দেসলিগা ও লিগ ওয়ানের। সেমিফাইনালের প্রথম ম্যাচে ইতালিয়ান কাব আটলান্টাকে বিদায় জানিয়ে সেরা চারে পা রেখেছিল ফ্রেঞ্চ লিগ চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই। দ্বিতীয় সেমিতে রুপকথার ন্যায় স্প্যানিশ কাব অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে দেয় ইতালিয়ান কাব আর বি লাইপজিগ। তৃতীয় ম্যাচে বার্সেলোনাকে বিধ্বস্ত করেছে জার্মান কাব বায়ার্ন মিউনিখ। আর সবশেষ সেমিতে ইংলিশ কাব ম্যানচেস্টার সিটির বিদায়ঘণ্টা বাজিয়েছে ফ্রেঞ্চ কাব অলিম্পিক লিওন।

প্রিমিয়ার লিগের মৌসুম সেরা ডি ব্রুইন

ক্রীড়া প্রতিবেদক

দলকে শিরোপা জেতাতে না পারলেও সদ্য সমাপ্ত ইংলিশ প্রিমিয়ার লিগের মৌসুমটা দুর্দান্ত কেটেছে ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনের। এবার তারই পুরস্কার পেলেন ২৯ বছর বয়সী তারকা।
প্রিমিয়ার লিগের মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ডি ব্রুইন। ২০১৯/২০ মৌসুমে ২০ গোলে অ্যাসিস্ট করার রেকর্ড গড়েছেন তিনি। এই রেকর্ড গড়ে তিনি ছুঁয়েছেন থিয়েরি অঁরিকে। আর্সেনালের সাবেক ফরাসি ফরোয়ার্ড এই রেকর্ড গড়েছিলেন ২০০৩ সালে। এছাড়া সতীর্থদের দিয়ে ২০ গোল করানোর পাশাপাশি ১৩টি গোলও করেছেন ডি ব্রুইন। সেরা হওয়ার দৌড়ে বেলজিয়ান মিডফিল্ডার পেছনে ফেলেছেন চ্যাম্পিয়ন লিভারপুলের জর্ডান হ্যান্ডারসন, সাদিও মানে এবং ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ডকে। তালিকায় মনোনয়ন পাওয়া বাকি তারকারা হলেন সাউদাম্পটনের ড্যানি ইঙ্গস, বার্নলির নিক পোপে এবং লেস্টার সিটির জেমি ভার্ডি। এছাড়া প্রিমিয়ার লিগের মৌসুম সেরা কোচ নির্বাচিত হয়েছেন ৩০ বছর পর লিভারপুলকে লিগ শিরোপা এনে দেওয়া ইয়ুর্গেন কপ।

দুই সেমিতেই মুখোমুখি ফ্রান্স-জার্মানির কাব

ক্রীড়া প্রতিবেদক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ টুর্নামেন্ট গড়াতে চলেছে ফাইনাল ম্যাচের দিকে। দুর্দান্ত চার কোয়ার্টার ফাইনালের পর নির্ধারণ হয়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের লাইন আপও, যেখানে দুই ম্যাচেই মুখোমুখি হবে জার্মানি ও ফ্রান্সের চার কাব।
আগামী ১৯ আগস্ট বাংলাদেশ সময় রাত ১টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে পিএসজি এবং আরবি লাইপজিগ। দ্বিতীয় সেমিফাইনালে বার্সেলোনাকে ৮-২ গোলে উড়িয়ে দেয়া বায়ার্ন মিউনিখ খেলবে ম্যানসিটি ও জুভেন্টাসকে টুর্নামেন্ট থেকে ছিটকে দেয়া লিওঁর বিপক্ষে। ২০ আগস্ট বাংলাদেশ সময় রাত ১টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। বাংলাদেশের স্থানীয় সময় ২৪ আগস্ট রাত ১টায় লিসবনে অনুষ্ঠিত হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচ।

ক্রিকেটকে বিদায় জানালেন রায়নাও

ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভারতের সুরেশ রায়নাও। দীর্ঘদিনের ভারত ও চেন্নাই সতীর্থ এমএস ধোনির পথ অনুসরণ করে একই দিনে এ ঘোষণা দিলেন তিনি।
২০০৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল রায়নার। ২০১০ সালে টেস্ট অভিষেক হলেও দীর্ঘ সংস্করণের ক্যারিয়ারটা লম্বা হয়নি তার, তবে ওয়ানডে খেলেছেন ২২৬টি। ৩৫.১১ গড়ে ৫৬১৫ রান করেছেন তিনি এ ফরম্যাটে, আছে ৫টি সেঞ্চুরি। টেস্ট ও টি-টোয়েন্টিতেও আছে একটি করে সেঞ্চুরি। তিন ফরম্যাটেই সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় ক্রিকেটার তিনি। অভিষেকের পর ২০১৫ সাল পর্যন্ত ওয়ানডেতে নিয়মিত ছিলেন তিনি। এরপর এ ফরম্যাট থেকে বাদ পড়েছিলেন, বছর তিনেক পর তিন ওয়ানডের জন্য ফিরেছিলেন ২০১৮ সালে ইংল্যান্ড সফরে। ওয়ানডে থেকে বাদ পড়লেও টি-টোয়েন্টি খেলেছেন বেশ নিয়মিতই, ভারতের হয়ে রায়না সর্বশেষ খেলেছিলেন সংক্ষিপ্ততম সংস্করণেই, গত বছর বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এ ফরম্যাটে ৩৭.৬০ গড়ে ১৬১৭ রান আছে তার। টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করা রায়না ২০১৫ সাল পর্যন্ত খেলেছেন ১৮ ম্যাচ। ২৬.৪৮ গড়ে সেখানে করেছেন ৭৬৮ রান।

প্রস্তুতি ম্যাচেই বড় ধাক্কা খেলেন সেরেনা

ক্রীড়া প্রতিবেদক

যুক্তরাষ্ট্র ওপেনের প্রস্তুতিতে বড়সড় ধাক্কা খেলেন সেরেনা উইলিয়ামস। লেক্সিংটনে টপ সিড ওপেনের কোয়ার্টার-ফাইনালে বিশ্বের ১১৬ নম্বর শেলবি রজার্সের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন ২৩টি মেজর জয়ী মার্কিন টেনিস তারকা। ২০১২ পর র্যাংকিং’য়ে প্রথম একশোর বাইরে থাকা কোনও প্রতিদ্বন্দ্বীর কাছে হার স্বীকার করতে হল সেরেনাকে।
টপ সিড ওপেনের কোয়ার্টার ফাইনালে শুক্রবার র্যাংকিং’য়ে নবম স্থানে থাকা সেরেনা উইলিয়ামসকে ১-৬, ৬-৪, ৭-৬ (৭/৫) সেটে পরাজিত করেন রজার্স। দু’ঘন্টা সাত মিনিটের লড়াইয়ে সেরেনাকে মাটি ধরানোর পর ১১৬ নম্বর শেলবি রজার্স এদিন জানান, ‘এই জয়টা কোনও শিশুর স্বপ্ন সত্যি হওয়ার মতো বা তেমনই কিছু একটা।’ উল্লেখ্য, করোনার জেরে লেক্সিংটনে যুক্তরাষ্ট্র ওপেনের প্রস্তুতি এই টুর্নামেন্ট শুরু হয়েছে যাবতীয় গাইডলাইন মেনে কোয়ারেন্টাইন বলয়ে।

করোনার কাছে হার মানলেন চেতন চৌহান

ক্রীড়া প্রতিবেদক

অনেক দিন ধরেই করোনাভাইরাসের সঙ্গে লড়াই করছিলেন চেতন চৌহান। অদৃশ্য এই শত্রুর বিরুদ্ধে যুদ্ধটা আর বেশি চালাতে পারলেন না ভারতের সাবেক এ ওপেনার। করোনার কাছে হেরে চলে গেলেন না ফেরার দেশে।
করোনায় আক্রান্ত হয়ে নানা জটিলতায় ভুগছিলেন চেতন চৌহান। শেষমেশ চলে যান লাইফসাপোর্টে। কিন্তু আইসিইউ’তে করোনার বিরুদ্ধে তার লড়াইটা ৩৬ ঘণ্টার বেশি হয়নি। রোববার ৭৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৪০ টেস্ট খেলা সাবেক এ ক্রিকেটার। উত্তর প্রদেশের সৈনিক কল্যাণ, হোম গার্ডস ও সিভিল সিকিউরিটি মন্ত্রীর দায়িত্বে ছিলেন চেতন চৌহান। করোনায় পজিটিভ হয়ে ১২ জুলাই লক্ষ্ণৌর সঞ্জয় গান্ধী পিজিআই’তে ভর্তি হয়ে ছিলেন চেতন।