আগস্টে সিলেটে যুবাদের অনুশীলন

9

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশে এখনও করোনাভাইরাস পরিস্থিতি ভাল নয়। এরকম অবস্থায় আর যাই হোক, মাঠে ক্রিকেট চর্চা সম্ভব নয়। কিন্তু চরম সত্য হলো, কঠিন বাস্তবতার মুখোমুখি হয়ে জাতীয় দল, এইচপি, যুব দল (অনূর্ধ্ব-১৯) ও নারী দলের কার্যক্রম শুরুর কথা ভাবতে হচ্ছে বিসিবিকে।
কারণ ধীরে ধীরে ক্রিকেট বিশ্ব সরব হতে শুরু করেছে। কয়েকটি দেশে ক্রিকেট মাঠে ফিরতে শুরু করেছে। ফলে বিশ্ব ক্রিকেটে নিজেদের অস্তিত্ব, অবস্থান ধরে রাখতে এবং সময়ের সাথে পাল্লা দিয়ে টিকে থাকতে হলে অন্তত অনুশীলন না করে উপায় নেই। তা না হলে দিনকে দিন পিছিয়ে পড়তে হবে। সেই বোধ-উপলব্ধি থেকেই জাতীয় দল, এইচপি আর অনূর্ধ্ব-১৯ দলকে তৈরি রাখার কথা বিশেষ গুরুত্ব দিয়ে ভাবছে বিসিবি। ভেতরের খবর, করোনা পরিস্থিতির উন্নতি হলে তো কথাই নেই, একটু ভালোর দিকে এগুলেই আগস্ট মাসে তিন দলের অনুশীলন শুরু হয়ে যাবে। এইচপির চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয় ও ক্রিকেট অপারেশনস প্রধান আকরাম খান জাগো নিউজকে ধারণা দিয়েছেন, তারা আগামী মাসেই যথাক্রমে জাতীয় দল ও হাই পারফরমেন্স ইউনিটের অনুশীলন শুরুর চিন্তাভাবনা করছেন। তাদের উদ্ধৃতি দিয়ে সে খবর প্রকাশিতও হয়েছে।
এদিকে সোমবার রাতে গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন জানালেন নতুন তথ্য। তারা খুব শীঘ্রই যুব দলের অনুশীলন শুরুর কথা ভাবছেন। বলার অপেক্ষা রাখে না, জুনিয়র টাইগাররা এখন বিশ্ব যুব ক্রিকেটে বিশ্ব সেরা। খুব স্বাভাবিকভাবেই এ শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশনে হাত পা গুটিয়ে বেশি দিন বসে থাকার সুযোগ নেই। সে উপলব্ধি থেকে যুবাদের দায়িত্বে থাকা গেম ডেভেলপমেন্ট কমিটি প্রধান জাগো নিউজকে জানিয়েছেন, তারা আগস্টের মাঝামাঝি যুব দলের অনুশীলন শুরুর কথা ভাবছেন।
তবে ভেন্যু সমস্যার কারণে তা শুরু করতে বেগ পেতে হচ্ছে। বিস্তারিত জানিয়ে সুজন বলেন, ‘আমরা হয়তো আগস্টের ১৬-১৭ তারিখ থেকে সিলেটে অনুশীলন শুরু করতে পারি। আমরা বিকেএসপিতে ক্যাম্প করার চেষ্টা করছি। কিন্তু বিকেএসপি মনে হয় না পাবো। বিকেএসপি পেলে খুব ভাল হতো।’
বিকেএসপি না পাওয়ার কারণ জানতে চাওয়া হলে গেম ডেভেলপমেন্ট চেয়ারম্যান জানান, ‘যুব দলের আবাসিক ক্যাম্প করা নিয়ে বিকেএসপির মহা পরিচালকের সঙ্গে কথা হয়েছে। তিনি না করেননি। তবে সংশয় প্রকাশ করেছেন। কারণ আসলে বিকেএসপি তাদের নিজেদের ছাত্র, শিক্ষক আর স্টাফদের করোনামুক্ত রাখতে কাজ করে যাচ্ছে। ওখানে প্রায় ১ হাজার মানুষের বাস। নারী, শিশুও আছে। কাজেই বিকেএসপি থেকে এখন কাউকে বের হতে দেয়া হয় না। কারও প্রবেশাধিকারও নেই। ফলে তারা একটু দ্বিধাগ্রস্ত।
‘তাই আমরা বিকল্প ভেন্যু চিন্তা করছি। সিলেট আছে। কক্সবাজারের কথাও ভাবা হচ্ছে। মিরপুরকেও বিবেচনায় রেখেছি। যেটা হয়, যেখানে লকডাউন করতে পারি। এর যেকোনো একটাকে বেছে নিতে হবে। পাশাপাশি বিকেএসপিও চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

কোচিং প্যানেলে যোগ হচ্ছে আরও ৪ বিদেশি

ক্রীড়া প্রতিবেদক

চার ম্যাচে এক পয়েন্ট। বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপপর্ব থেকে বিদায় নিশ্চিত বাংলাদেশের। বাকি চার ম্যাচে ভালো করার তাগিদ জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে’র। বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন ফুটবলারদের বলেছেন, ‘ঐ ম্যাচগুলোর দিকে তাকিয়ে দেশের মানুষ। কী করতে হবে সেটা তোমরা ভালো করেই জানো।’
বাছাইয়ের গ্রুপপর্ব থেকে বিদায় নিশ্চিত হলেও এশিয়ান কাপ বাছাইয়ে পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা এখনও টিকে রয়েছে বাংলাদেশের। কোচ চাচ্ছেন বাকি চার ম্যাচ থেকে কিছু পয়েন্ট। অধিনায়ক জামাল ভূঁইয়ার বিশ্বাস ঘরের মাঠে আফগানিস্তান ও ভারতকে হারাতে পারবেন। যদি দুটি জয় আসে তাহলে বাংলাদেশ এশিয়ান কাপ বাছাইয়ে টিকে থাকার সম্ভাবনা তৈরি করতে পারবে।
চার ম্যাচের তিনটি ঘরের মাঠে বলে বাফুফেও জাতীয় দলকে সর্বোচ্চ সাপোর্ট দিয়ে ভালো ফলাফল করার উদ্যোগ নিয়েছে। খেলোয়াড়দের বাফুফে সভাপতি আশ্বাস দিয়েছিলেন অনুশীলনে তারা বিদেশি ফিটনেস কোচ পাবেন। কেবল ফিটনেস কোচ দেয়ার প্রতিশ্রুতি পূরণই নয়, খেলোয়াড়দের বাড়তি সাপোর্টও দিচ্ছে বাফুফে। ফিটনেস কোচের সঙ্গে একজন ফিজিও, একজন গোলরক্ষক কোচ এবং একজন ম্যাচ বিশ্লেষকও পাচ্ছেন জামাল ভূঁইয়ারা। আগস্টের মাঝামাঝি সময়ে কোচ জেমি ডে ও তার সহকারী স্টুয়ার্ট আসছেন। ইংল্যান্ড থেকে আসবেন বাকি চারজনের তিনজন। ম্যাচ বিশ্লেষক কাজ করবে ইংল্যান্ডে বসেই।
কোচ জেমি ডে ইংল্যান্ড থেকে বলছিলেন, ‘আমি আসার আগেই ক্যাম্প শুরু হচ্ছে। ঐ কয়দিন স্থানীয় কোচ তাদের অনুশীলন করাবেন। আশা করছি, আমি দায়িত্ব নেয়ার সময় আরও কয়েকজন কোচিং স্টাফ যোগ হবেন। তাদের মধ্যে ফিটনেস কোচ তো থাকবেনই। সেই সঙ্গে ফিজিও, গোলরক্ষক কোচ এবং ম্যাচ বিশ্লেষক। ফাইট পাওয়া সাপেক্ষে তাদের তিনজন ঢাকায় যাবেন। একজন কাজ করবেন ইংল্যান্ড থেকেই।’ জাতীয় দলের সঙ্গে সর্বশেষ ফিটনেস কোচ ছিলেন সাফ চ্যাম্পিয়নশিপে লিনসে ডেভিস। বিশ্বকাপ বাছাইয়ের প্রথম চার ম্যাচে জেমি ও তার সহকারী স্টুয়ার্ট কাজ করেছেন। নতুন এই চার বিদেশি যোগ হলে বিশ্বকাপ বাছাইয়ের বাকি চার ম্যাচের জন্য শক্তিশালী কোচিং স্টাফ পাবেন ফুটবলাররা।
আগামী ৫ আগস্ট থেকে প্রাথমিক তালিকায় থাকা ৩৬ ফুটবলার ক্যাম্পে ওঠা শুরু করবেন। তিন দিনে ১২ জন করে তিনদিনে উঠবেন গাজীপুরের সারা রিসোর্টে। দুই প্রবাসী ফুটবলার জামাল ভূঁইয়া ও তারিক রায়হান কাজীকে শেষ দিন অর্থাৎ ৭ আগস্ট ক্যাম্পে যোগ দিতে বলা হয়েছে। যদিও ঐ দুইজনের ফাইট এখনও নিশ্চিত হয়নি। কোচ জেমি ডে জানিয়েছেন, তিনি এবং স্টুয়ার্ট সম্ভবত ১৬ আগস্ট ঢাকায় পৌঁছবেন।

টেস্ট ক্রিকেটে সেরা বাছাই নিয়ে সংশয়ে আইসিসি

ক্রীড়া প্রতিবেদক

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ২০২১ সালে। কিন্তু করোনার কারণে অনেক দেশেরই টেস্ট সিরিজ বাতিল হচ্ছে। ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ অন্ধকারে।
বাতিল হওয়া দ্বিপাক্ষিক টেস্ট সিরিজের নতুন ক্রীড়াসূচি তৈরি হওয়ার পরে পরবর্তী সিদ্ধান্ত নেবে আইসিসি। সোমবার এমন কথাই জানিয়েছেন, সংস্থার ক্রিকেট অপারেশন সংক্রান্ত প্রধান আধিকারিক জেফ অ্যালার্ডাইস। তিনি বলেছেন, ‘বিশ্বজুড়ে করোনা সংক্রমণের কারণে যে সিরিজগুলো বাতিল হয়েছে, সেগুলোর পরিবর্তিত সূচি কী ভাবে তৈরি করা যায়, তা নিয়ে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা চলছে আমাদের।’ আগামী বছর জুনে লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ক্রিকেট মহলের একটা বড় অংশের অনুমান, তা বাতিল হতে পারে। কারণ, করোনা সংক্রমণের জন্য নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ইংল্যান্ডের সিরিজ বাতিল হয়েছে।

অক্টোবরে বাংলাদেশকে আমন্ত্রণ জানাবে শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক

অক্টোবরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারে বাংলাদেশ। শ্রীলঙ্কা ক্রিকেট আমন্ত্রণ জানাতে পারে বাংলাদেশকে। টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলবে দুই দল। এমনই খবর দিয়েছে শ্রীলঙ্কার শীর্ষ দৈনিক।
পাশাপাশি তাদের প্রতিবেদনে উঠে এসেছে, বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে প্রস্তুতি ম্যাচও খেলবে। কিন্তু প্রস্তুতি ম্যাচে স্বাগতিক দেশের কোনো দল থাকবে না। বাংলাদেশ জাতীয় দলের পাশাপাশি প্রায় একই সময়ে বিসিবির হাই পারফরম্যান্স স্কোয়াড দ্বীপরাষ্ট্রে সফর করবে। জাতীয় দলকে এইচপি দলের বিপক্ষে ম্যাচ খেলে মূল লড়াইয়ের জন্য প্রস্তুত হতে হবে। জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। দুই দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন টেস্ট স্থগিত হয়েছে। শ্রীলঙ্কার বাংলাদেশকে আতিথেয়তা দেওয়ার ইচ্ছে থাকলেও করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিতে রাজি হয়নি বাংলাদেশ। এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রে শুরু থেকে কারফিউ জারি করায় করোনা আক্রান্ত ছিল নিয়ন্ত্রণে। এখন পর্যন্ত সেখানে করোনা ধরা পড়েছে ২৭৩০ জনের। মৃত্যুর সংখ্যা ১১ জন। শ্রীলঙ্কাকেই সবচেয়ে নিরাপদ ভাবছে বিসিবি।

করোনায় আক্রান্ত সাবেক ফুটবলার গাফফার

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাবেক তারকা ফুটবলার আবদুল গাফফার। তিনি বাসাতেই চিকিৎসা নিচ্ছেন। তিন-চার দিন ধরে ঠান্ডা, কাঁশি ও জ্বর থাকায় সোমবার কোভিড-১৯ পরীক্ষা করিয়েছিলেন সাবেক এ ফুটবলার। গতকাল মঙ্গলবার সকালে রিপোর্ট পেয়েছেন করোনা পজিটিভ।
‘গত ২৪ জুন মায়ের মৃত্যুর দুইদিন পর যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছি। তারপর থেকে বলতে গেলে বাসাতেই ছিলাম। মাঝেমধ্যে অফিস যেতাম। গত তিন-চার দিন ধরে ঠান্ডা, কাঁশির সঙ্গে জ্বরও ছিল। তাই সোমবার কোভিড-১৯ পরীক্ষা করতে দিয়েছিলাম। মঙ্গলবার সকালে রিপোর্ট পেয়েছি। আমি ইতিমধ্যে ডাক্তার নির্দেশনামতো চিকিৎসা শুরু করে দিয়েছি’- জাগো নিউজকে বলছিলেন সাবেক এ তারকা ফুটবলার। করোনাভাইরাস থেকে আরোগ্য লাভের জন্য আবদুল গাফফার সবার কাছে দোয়া চেয়েছেন, ‘সবাই আমার জন্য দোয়া করবেন। যাতে আমি দ্রুত সুস্থ হয়ে উঠতে পারি।’

বর্ষসেরা কোচ ইয়ুর্গেন কপ

ক্রীড়া প্রতিবেদক

৩০ বছর পর লিভারপুলকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা এনে দিয়েছেন কোচ ইয়ুর্গেন কপ। এমন অবদানের স্বীকৃতিটা যে পাবেন, তা অনুমেয়ই ছিল। কোচদের ভোটে ইংল্যান্ডের লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশনের বর্ষসেরা নির্বাচিত হয়েছেন তিনি।
কপের সঙ্গে বর্ষসেরা হওয়ার দৌড়ে ছিলেন ১৬ বছর পর লিডসকে প্রিমিয়ার লিগে উন্নীত করা ও দ্বিতীয় বিভাগের লিগ-চ্যাম্পিয়নশিপ জেতানো কোচ মার্সেলো বিয়েলসা, শেফিল্ডের ক্রিস ওয়াইল্ডার ও ওয়াইকম্ব ওয়ান্ডারার্সের কোচ গ্যারেথ আন্সওয়ার্থ। কিন্তু তাদের সবাইকে পেছনে ফেলে ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের নামের ট্রফিটা জিতেছেন কপ-ই। বিয়েলসা অবশ্য বঞ্চিত হননি। ইংল্যান্ড সেরা না হলেও চ্যাম্পিয়নশিপের সেরা পুরস্কারটা জিতেছে তিনি।

পাকিস্তানের টেস্ট দলে ওয়াহাব-সরফরাজ

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ২০ সদস্যের সংক্ষিপ্ত স্কোয়াড ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যেখানে রাখা হয়েছে দুই অভিজ্ঞ খেলোয়াড় ওয়াহাব রিয়াজ ও সরফরাজ আহমেদকে।
প্রাথমিকভাবে তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টির জন্য ২৯ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছিল পিসিবি। সেখান থেকেই দুই সিরিজের দল বাছাইয়ের কথা জানানো হয়েছিল। সে ধারাবাহিকতায় আপাতত টেস্টের জন্য ২০ জনের প্রাথমিক দল জানিয়েছে তারা।
ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে পাকিস্তান স্কোয়াড : আজহার আলি (অধিনায়ক), বাবর আজম, আবিদ আলি, আসাদ শফিক, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, ইমাম উল হক, ইমরান খান, কাশিফ ভাট্টি, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান, নাসিফ শাহ, সরফরাজ আহমেদ, শাদাব খান, শাহিন আফ্রিদি, শান মাসুফ, সোহেল খান, উসমান শিনওয়ারি, ওয়াহাব রিয়াজ ও ইয়াসির শাহ।

আফগান ক্রিকেট বোর্ডের সিইও বরখাস্ত

ক্রীড়া প্রতিবেদক

সোমবার হুট করেই বরখাস্ত করা হলো আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চিফ এক্সিউটিউব লুতফুল্লাহ স্ট্যানিকজাইকে। তিন অপরাধ দেখিয়ে আনুষ্ঠানিক এক চিঠির মাধ্যমে বিদায় জানানো হয়েছে লুতফুল্লাহকে। বোর্ডের সঙ্গে তার চুক্তির মেয়াদ আরও দুই বছর বাকি ছিলো।
এসিবি চেয়ারম্যান ফারহার ইউসুফজাই জানিয়েছেন অব্যবস্থাপনা, অসন্তোষজনক পারফরম্যান্স এবং ম্যানেজারদের সঙ্গে দুর্ব্যবহারের কারণে বরখাস্ত করা হয়েছে সিইও লুতফুল্লাহকে। বরখাস্ত করে দেয়া চিঠিটি হাতে পেয়েছে ইএসপিএন ক্রিকইনফো। যেখানে লেখা রয়েছে, ‘জরুরি ভিত্তিকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চিফ এক্সিকিউটিভ হিসেবে আপনার সঙ্গে করা চুক্তিটি রহীত করা হলো। এসিবির সঙ্গে আপনার শেষদিন ২৯ জুলাই ২০২০। আপনাকে বরখাস্ত করার কারণ অব্যবস্থাপনা, অসন্তোষজনক পারফরম্যান্স এবং ম্যানেজারদের সঙ্গে দুর্ব্যবহার।’

কাতারের চোখ এখন অলিম্পিকে

ক্রীড়া প্রতিবেদক

২০২২ বিশ্বকাপ ফুটবলের আয়োজক মধ্যপ্রাচ্যের ছোট্ট অথচ পেট্রোডলারে ফুলে-ফেঁপে ওঠা কাতার। দেশটির বিশ্বকাপের আয়োজক হওয়া নিয়ে যদিও অনেক বিতর্ক রয়েছে এবং কাতারকে বিশ্বকাপের আয়োজক নির্ধারণ করা তৎকালীন ফিফা সভাপতি সেফ ব্ল্যাটার এখন বহিষ্কৃত। শুধু আয়োজক নির্ধারণের প্রক্রিয়া নিয়ে বিতর্কই নয়, কাতারের উত্তপ্ত আবহাওয়া নিয়েও তুমুল সমালোচনা রয়েছে। যে কারণে ঐতিহ্য ভেঙে ২০২২ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে নভেম্বর-ডিসেম্বরে, শীতকালে।
এবার সেই কাতার পরিকল্পনা করছে অলিম্পিক গেমস আয়োজন করার। সোমবার ২০৩২ সালের অলিম্পিক গেমস আয়োজন করার দৌড়ে অংশ নেয়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশটি। কিন্তু মধ্য গ্রীষ্মে কাতারের উত্ত্প্ত আবহাওয়া এবং দর্শক উপস্থিতির আগের অভিজ্ঞতা বেশ ভাবিয়ে তুলছে দেশটির কর্তৃপক্ষকে। যদিও এসব কিছু মাথায় রেখেই অলিম্পিক আয়োজনের দৌড়ে নিজেদের সামিল করার সিদ্ধান্ত নিয়েছে কাতার অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।
২০৩২ অলিম্পিক আয়োজনের দৌড়ে শুধু কাতারই নয়, যোগ দিচ্ছে ভারত, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্য, চীনের সাংহাই এবং সম্ভবত যৌথভাবে উত্তর ও দক্ষিণ কোরিয়া। এর আগে কাতার ২০১৬ সালের এবং ২০২০ সালের অলিম্পিক আয়োজন করার জন্য নিলামে অংশ নিয়েছিল। কিন্তু দু’বারই ব্যর্থ হয় তারা।

ব্রডের ৫০০

ক্রীড়া প্রতিবেদক

রাতে ঘুমটা সম্ভবত ভালো হয়নি স্টুয়ার্ট ব্রডের। দুশ্চিন্তায় নয়, উত্তেজনায়। ৫০০ উইকেটের মাইলফলক ছোঁয়া থেকে মাত্র ১ উইকেট দূরে থাকার আনন্দ দমিয়ে রাখাও তো কঠিন। বেসরিক বৃষ্টি আগের দিন বাধা হয়ে দাঁড়িয়েছিল, তা না হলে যে ফর্মে আছেন, তাতে ম্যানচেস্টার টেস্টের চতুর্থ দিনেই ইতিহাসের পাতায় লেখা হয়ে যায় এই পেসারের নাম। পঞ্চম দিনের সকালে উদযাপনে আর দেরি করেননি। ক্রেগ ব্র্যাথওয়েটকে ফিরিয়ে ব্রড পূরণ করেছেন টেস্ট ক্যারিয়ারের ৫০০ উইকেট।
গতকাল মঙ্গলবার ইংল্যান্ডের মাত্র দ্বিতীয় বোলার হিসেবে ৫০০ উইকেটের এলিট কাবে যোগ দিলেন ব্রড। তার ওপেনিং বোলিং সঙ্গী জেমস অ্যান্ডারসন প্রথম ইংলিশ হিসেবে মাইলফলকটি স্পর্শ করেছিলেন। এখানে কাকতালীয় একটা ব্যাপারও আছে, ২০১৭ সালে ব্র্যাথওয়েটকে ফিরিয়ে ৫০০তম উইকেট পেয়েছিলেন অ্যান্ডারসন। ইতিহাস লেখার পথে ব্রডের শিকারও এই ক্যারিবিয়ান ওপেনার। ব্র্যাথওয়েটকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে উপলক্ষটা রাঙিয়ে নেন ব্রড। গ্যালারিতে দর্শক থাকলে উদযাপনের রঙটা আরও রঙিন হতো তার। তবে সতীর্থদের ভালোবাসায় সিক্ত হয়েছেন ঠিকই। ক্রিকেট ইতিহাসের মাত্র ষষ্ঠ বোলার হিসেবে ৫০০ উইকেট নেওয়ার মুহূর্তটা বল উঁচিয়ে উদযাপন করেছেন ৩৪ বছর বয়সী পেসার।

চীনের হয়ে খেলতে চান অস্কার

ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক ফুটবলে তারার মতোই আবির্ভাব ঘটেছিল ব্রাজিলিয়ান তরুণ ফুটবলার অস্কার সান্তো এমবাওবার। প্রত্যাশা ছিল ব্রাজিলের হয়ে বিশ্ব মাতাবেন ২৮ বছর বয়সী এ অ্যাটাকিং মিডফিল্ডার। কিন্তু নিজের প্রতিভার মূল্যায়ন করতে না পেরে এখন হারিয়ে যাওয়া তারকা অস্কার।
২০১১ সালে ব্রাজিলের মূল দলে অভিষেক, ২০১৮ সালে সবশেষবার ডাক পেয়েছিলেন বিশ্বকাপ বাছাইপর্বে খেলার জন্য। কিন্তু বিশ্বকাপের মূল পর্বে ঠাই হয়নি তার। ব্রাজিলের জার্সি গায়ে ৪৭ ম্যাচ খেলে ১২টি গোল রয়েছে অস্কারের। কিন্তু নিকট ভবিষ্যতে আর জাতীয় দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তাই ভিন্ন চিন্তা শুরু করেছেন বর্তমানে চাইনিজ কাব শাংহাইয়ে খেলা এ মিডফিল্ডার। যেহেতু ব্রাজিলের হয়ে এখন আর খেলার তেমন সম্ভাবনা নেই, তাই জাতীয়তা বদলে চীনের হয়েই আন্তর্জাতিক মঞ্চে খেলার কথা ভাবছেন অস্কার। এখন তিনি তাকিয়ে ফিফার নিয়ম পরিবর্তনের দিকে।

রিয়ালের মারিয়ানো করোনা পজিটিভ

ক্রীড়া প্রতিবেদক

করোনা বিরতির পর ফের শুরু হচ্ছে চ্যাম্পিয়নস লিগ। ফলে লা লিগার শিরোপা উৎসব শেষে পাওয়া ছুটি কাটিয়ে ফের অনুশীলনে ফিরেছেন রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা। কিন্তু তার আগেই বড় ধাক্কা। করোনা পজিটিভ হয়েছেন স্ট্রাইকার মারিয়ানো দিয়াজ। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে রিয়াল মাদ্রিদ।
অনুশীলন শুরুর আগে দলের সব খেলোয়াড়দের করোনা পরীক্ষা করিয়েছে রিয়াল। সেই পরীক্ষাতেই করোনা পজিটিভ হয়েছেন মারিয়ানো। যেহেতু করোনা পরীক্ষা খেলোয়াড়দের বাড়িতে বাড়িতে গিয়ে সম্পন্ন করা হয়েছে, ফলে স্কোয়াডের বাকিদের সংস্পর্শে আসেননি তিনি। করোনা পজিটিভ হলেও মারিয়ানোর শারীরিক অবস্থা ভালো। আপাতত নিজ বাড়িতেই হোম কোয়ারেন্টিনে আছেন তিনি।

আগামী মাসে শুরু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ

ক্রীড়া প্রতিবেদক

৩৩ ম্যাচের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শুরু হচ্ছে আগামী মাসে, ত্রিনিদাদে। করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে জীবাণুম্ক্তু পরিবেশে ‘কোজড ডোর’ বা দর্শকবিহীন মাঠে হবে হবে নতুন আসর।
২৭ জুলাই সিপিএলের নতুন সূচি প্রকাশ করে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। ১৮ আগস্ট শুরু হয়ে ১০ সেপ্টেম্বর পযর্ন্ত চলবে সিপিএল-২০২০। প্রথম ম্যাচে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্বাডোজ ট্রাইডেন্টস এবং সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। দিনের আরেক ম্যাচে গায়ানা আমাজনের ওয়ারিয়র্সের প্রতিপক্ষ ত্রিনবাগো নাইট রাইডার্স।

লিভারপুল ছাড়লেন লালানা-লভরেন

ক্রীড়া প্রতিবেদক

সদ্য সমাপ্ত ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পর ঠিকানা পাল্টেছেন লিভারপুলের দুই তারকা অ্যাডাম লালানা ও দেজান লভরেন। ২০১৪ সালে সাউদ্যাম্পটন থেকে দু’জন ফুটবলারকে অ্যানফিল্ডে এনেছিল লিভারপুল। তাদের একজন ক্রোয়েশিয়ান সেন্টার-ব্যাক লভরেন। অন্যজন ইংলিশ অ্যাটাকিং মিডফিল্ডার লালানা। দ্য সেইন্ট’র দুই সাবেক তারকাই পরবর্তীতে হয়ে ওঠেন অলরেডদের অন্যতম ভরসার নাম।
২০১৯/২০ মৌসুমে প্রিমিয়ার লিগ জয়ের পর এবার তারা নিতে যাচ্ছেন নতুন আরেকটি চ্যালেঞ্জ। দুই তারকাই লিভারপুলের সঙ্গে তাদের ৬ বছরের সম্পর্কের ইতি টেনেছেন। অ্যানফিল্ড ছেড়ে রাশিয়ান কাব জেনিত সেন্ট পিটার্সবার্গের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন লভরেন। লভরেন রাশিয়াতে গেলেও ইংল্যান্ডের শীর্ষ ফুটবলে থাকছেন লালানা। ৩২ বছর বয়সী ইংলিশ তারকা নতুন ঠিকানা হিসেবে বেছে নিয়েছেন ব্রাইটনকে।

কাবের বিরুদ্ধে বিদ্রোহ বার্সা মিডফিল্ডারের

ক্রীড়া প্রতিবেদক

কাবের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন বার্সেলোনার ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থার মেলো। কাবের সঙ্গে এখনো চুক্তিবদ্ধ থাকা সত্ত্বেও বার্সার জার্সিতে আর খেলতে চাইছে না এই মিডফিল্ডার। যার ফলে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে আর্থারকে পাচ্ছে না কাতালান কাবটি।
সদ্য শেষ হওয়া লা লিগার শেষ পর্যায়ে থাকতে ইতালিয়ান কাব জুভেন্টাসের সঙ্গে চুক্তিবদ্ধ হন আর্থার। অদল-বদলের জন্য বার্সা থেকে আর্থারকে জুভেন্টাসে পাঠানো হয়। ঠিক এরপরই বার্সা কোচ কিকে সেতিয়েনও ব্রাজিলিয়ান এই মিডফিল্ডারকে দলে অনেকটা না রাখার মতো ব্যবহার করেছেন। শেষ পর্যায়ে নিয়মিত একাদশে সুযোগ পাওয়া বড় বিষয় হয়ে দাঁড়িয়েছিল আর্থারের জন্য। আর বিষয়টি সহজভাবে নেয়নি আর্থার। যার ফলে লা লিগা শেষ হওয়ার পর ছুটিতে নিজ দেশে যাওয়ার পর আবার কাবে ফিরতে অস্বীকৃতি জানায় আর্থার।

ফ্রান্সের স্টেডিয়ামে বাড়ানো হবে দর্শক

ক্রীড়া প্রতিবেদক

ইউরোপের প্রথম কোনো শীর্ষ স্থানীয় ফুটবল জাতি হিসেবে স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি দিল ফ্রান্স। গতকাল মঙ্গলবার ফরাসি সরকারের দেয়া ঘোষণায় বলা হয়, আগস্টের শেষভাগ পর্যন্ত স্টেডিয়ামে প্রবেশ করা দর্শক সংখ্যা ৫ হাজারের মধ্যে সীমিত রাখতে হবে। তবে বাড়তি হিসেবে ছাড় পাবেন স্থানীয় কর্মকর্তারা।
এক বিজ্ঞপ্তিতে দেশটির ক্রীড়া মন্ত্রণালয় জানায়, স্টেডিয়ামের ধারণক্ষমতার ভিত্তিতে সাধারণ ও স্থানীয় স্বাস্থ্যগত পরিস্থিতির ভিত্তিতে এই স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে। করোনার কারণে আরোপিত জরুরি অবস্থা গত ১১ জুলাই প্রত্যাহারের পর ৫ হাজার দর্শকের এই সীমানা নির্ধারণ করা হয়েছে। তবে শুক্রবার স্তাদে ডি ফ্রান্সে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ও সেন্ট এতিয়েনের মধ্যকার ফ্রেঞ্চ কাপের ফাইনালে দর্শক সংখ্যা ছিল ২ হাজার ৮০০।
তবে অর্থ উপার্জনের জন্য কাবগুলো আশা করছিল ধীরে ধীরে এটি আরো শিথিল হবে। কিন্তু দেশে করোনা সংক্রমণ বাড়ার আশংকায় সরকার সেটি প্রত্যাখ্যান করেছে। তবে পরিস্থিতি বিবেচনায় স্থানীয় প্রশাসন ৫ হাজারের বেশি দর্শক প্রবেশের অনুমতি দিতে পারবে।

ভারতের হয়ে টেস্ট খেলতে চান হংকং অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক ক্যারিয়ারকে সমৃদ্ধ করার লক্ষ্যে অদ্ভুত এক ইচ্ছার কথা জানিয়েছেন হংকংয়ের সাবেক অধিনায়ক আনশুমান রাঠ। নিকট ভবিষ্যতে ভারতের টেস্ট দলে জায়গা করে নেয়ার লক্ষ্য তার। তবে আপাতত রঞ্জি ট্রফিতে ভিদর্বার হয়ে নিয়মিত পারফর্ম করার ইচ্ছা আনশুমানের।
২২ বছর বয়সী আনশুমান এখনও পর্যন্ত হংকংয়ের হয়ে ১৮ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি খেলেছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১ সেঞ্চুরি ও ৭ ফিফটির সাহায্যে ৫১.৭৫ গড়ে করেছেন ৮২৮ রান। এছাড়া লিস্ট ‘এ’ ক্রিকেটেও তার গড়ে ৫১.৫০। মনে হতে পারে, বেশিরভাগ ম্যাচ সহযোগী সদস্যদের বিপক্ষে খেলায় পরিসংখ্যান এতো ভাল। এমন ভাবনা আংশিক সত্য। কেননা এখনও পর্যন্ত টেস্ট খেলুড়ে দেশগুলোর বিপক্ষে চার ম্যাচ খেলে তিনটি ফিফটি করেছেন আনশুমান। আফগানিস্তানের বিপক্ষে ৬৫, জিম্বাবুয়ের বিপক্ষে ৮৫ ও ভারতের বিপক্ষে ৭৩ রানের ইনিংস তার সামর্থ্যরে পরিচায়ক।