সারা খুলনা অঞ্চলের খবর

11

দৌলতপুরে জামাল হত্যা মামলার আসামি মোহন খাঁ রিমান্ডে

স্টাফ রিপোর্টার

নগরীর দৌলতপুরে ম্যাচ নিয়ে মাদক সেবনকারীদের মারামারিতে জামাল ওরফে টুটে জামাল (৩৫) হত্যা মামলার এক আসামির দু’দিনের রিমা- মঞ্জুর করেছে আদালত। নিহত জামাল ওই এলাকার শামসুর ছেলে। তিনি পেশায় ট্রাকের হেলপার ছিলেন। একইসঙ্গে গোডাউনে শ্রমিকের কাজও করতেন।

গতকাল রবিবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শাহীদুল ইসলাম রিমা-ের আদেশ প্রদান করেছেন। আসামি হলেন মহেশ্বরপাশা মানিকতলা সিএসডি গোডাউনের পাশের বাসিন্দা মো. আব্দুর রশিদ খাঁর ছেলে মো. মোহন খাঁ (২৯)। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা এসআই অমিত কুমার বাগচী আসামিকে আদালতে হাজির করে ৭দিনের রিমা-ের আবেদন করেন।

এনিয়ে মামলার ৫আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। এরআগে মামলার ৪আসামি আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি প্রদান করেছে। গত ২২জুলাই 

ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারার আদালতে জবানবন্দি প্রদান করেন  মহেশ্বরপাশা মুন্সিপাড়া বৌ-বাজার এলাকার মো. লাল মিয়ার ছেলে মো. আমির হোসেন (৩৮), ১৮জুলাই মহেশ্বরপাশা সাহেব পাড়ার মো. হোসেনের ছেলে মো. হিরু (২৪) ও  মানিকতলা সিএসডি গোডাউনের সামনের বাসিন্দা মৃত. সুলতান ফকিরের ছেলে মো. বিপ্লব ফকির (২২) এবং ২১জুলাই মানিকতলা পশ্চিম সেনপাড়ার  আব্দুল হাই সিয়ালীর ছেলে মো. মাসুম সিয়ালী ওরফে কালা মাসুম (২১) আদালতে ১৬৪ ধারার জবানবন্দি  প্রদান করেন।

মামলার বিবরণে জানা যায়, ১৪জুলাই  রাত ২টার দিকে বিড়ি খাওয়ার জন্য ম্যাচ নিয়ে কয়েকজন মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে তাদের মধ্যে মারপিঠের ঘটনা ঘটে। এতে জামাল মারা যান। পরে বুধবার ভোর ৪টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তাকে মৃত. অবস্থায় আনা হয়। এ ঘটনায় দৌলতপুর থানায় হত্যা মামলা দায়ের হয় যার নং-১২।

ডুমুরিয়া ও পাইকগাছায় জেলা ডিবির অভিযানে দুই কেজি গাঁজাসহ গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার

খুলনা জেলার ডুমুরিয়া থানা ও পাইকগাছা থানা এলাকায় অভিযান চালিয়ে দু’কেজি গাঁজাসহ দুমাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। শনিবার ও রবিবার গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়।

জেলা ডিবি জানায়, ২৫জুলাই জেলা গোয়েন্দা শাখার ইনচার্জ সেখ কনি মিয়া এর নেতৃত্বে এসআই রাজিউল আমিন পাইকগাছা থানাধীন সাহাপাড়া জিরোপয়েন্ট এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময় আনিছুর রহমান গাইন এর মুদি দোকানের সামনে কয়রা টু পাইকগাছাগামী পাকা রাস্তার উপর থেকে দেড় কেজি গাঁজাসহ সাতক্ষীরা জেলার আশাশুনি থানার বড়দল গ্রামের মৃত শাহজাহান গাজীর ছেলে জিএম খায়রুল বাশার (৬২) কে গ্রেফতার করা হয়। অপর দিকে গতকাল রবিবার পুলিশ পরিদর্শক গোপাল চন্দ্র রায় ডুমুরিয়া থানাধীন চুকনগর বাজারে অভিযান পরিচালনা করেন। এসময় মেসার্স আব্বাস হোটেলের সামনে খুলনা টু সাতক্ষীরাগামী মহাসড়কের উপর থেকে আঁধা কেজি গাঁজাসহ সাতক্ষীরা জেলা সদরের পায়রাডাঙ্গা গ্রামের লুৎফর সরদারের ছেলে  মো. আশরাফুল ইসলাম (২০) কে  গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে স্ব স্ব থানায় মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে।

মনিরামপুর র‌্যাবের অভিযানে ২০৬ পিস ইয়াবা গ্রেফতার ১

স্টাফ রিপোর্টার

যশোর জেলার মনিরামপুর থানাধীন দিঘীরপাড় এলাকায় অভিযান চালিয়ে ২০৬ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। ২৫ জুলাই রাতে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ী হলেন  যশোর জেলার কেশবপুর থানার চাঁদগা গ্রামের তোফাজেল মোড়লের ছেলে মো. রুবেল হোসেন (২৭),

র‌্যাব-৬ জানায়, ২৫ জুলাই রাতে যশোর জেলার মনিরামপুর থানাধীন দিঘীরপাড় এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল । এসময় দিঘীরপাড়  বাজারের পূর্ব পাশ থেকে ২০৬ পিস ইয়াবাসহ রুবেল হোসেনকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে মনিরামপুর থানায়  মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করা হয়েছে।

শৈলকুপায় র‌্যাবের অভিযানে ২৫০ পিস ইয়াবাসহ গ্রেফতার ৩

স্টাফ রিপোর্টার

ঝিনাইদহ জেলার শৈলকুপা থানাধীন ব্রীজরোড নতুন বাজার এলাকায় অভিযান চালিয়ে ২৫০ পিস ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। ২৫ জুলাই রাতে গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ীরা হলেন ঝিনাইদহ জেলার শৈলকুপা থানার কবিরপুর গ্রামের মৃত. আহম্মদ আলীর ছেলে মো. স্বপন শেখ (৩৫), রাজবাড়ী জেলার পাংশা থানার কেওয়াগ্রাম এলাকার মৃত. সিরাজ মন্ডলের ছেলে মো. বাচ্চু মন্ডল (৪৮) ও  ভাতশালা গ্রামের মো. আব্দুল করিম শেখের ছেলে শহর আলী (৩২)। 

র‌্যাব-৬ জানায়, ২৫ জুলাই রাতে ঝিনাইদহ জেলার শৈলকুপা থানাধীন ব্রীজরোড নতুন বাজার এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এসময় নতুন বাজারের জাহাঙ্গীর ষ্টোর নামীয় চায়ের দোকানের সামনে থেকে  ২৫০ পিস ইয়াবা ও  নগদ ২৪,২০০ টাকাসহ ওই ৩জনকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে শৈলকুপা থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করা হয়েছে।

শার্শায় র‌্যাবের অভিযানে ইয়াবাসহ গ্রেফতার ১

স্টাফ রিপোর্টার

যশোর জেলার শার্শা থানাধীন উলশী বাজার এলাকায় অভিযান চালিয়ে ৬২ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। ২৫ জুলাই রাতে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ী হলেন যশোর জেলার শার্শা থানার পাঁচ ভুলাট গ্রামের সিরাজুল হকের ছেলে মো. রুহুল কুদ্দুস (৪০)। 

র‌্যাব-৬ জানায়, ২৫ জুলাই রাতে যশোর জেলার শার্শা থানাধীন উলশী বাজার এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এসময় সাতক্ষীরা রোড়স্থ আরিফ হোসেন এর চা-পানের দোকান ঘরের সামনে থেকে  ৬২ পিস ইয়াবা রুহুল কুদ্দুসকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে শার্শা থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করা হয়েছে।

গিলাতলা বিহারী কলোনিতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দিন মজুরকে পিটিযে জখম

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি

নগরীর খানজাহান আলী থানাধীন গিলাতলা ২ নং বিহারী কলোনিতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দিনমজুরকে পিটিয়ে জখম করা হয়েছে । এ ব্যাপারে খানজাহান আলী থানায় ২৬ জুলাই রবিবার লিখিত অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগির স্ত্রী মোসাঃ হোসনেয়ারা বেগম। থানায় লিখিত অভিযোগ সুত্রে জানা যায় ২৫ জুলাই রাত সাড়ে ৮ টায় গিলাতলা বেগপাড়া মৃত সামাদ বেগের পুত্র সালাম বেগ(৩০)চা-পান খাওয়ার উদ্যেশ্যে নিজ বাড়ির থেকে বের হয়ে কলোনী এলাকায় আসে, এসময় দিনমুজুর সালাম বেগ পানের পিক ফেলার কারণে একই এলাকার মৃত ফজর খানের পুত্র বাবুল(৫০), খান রহিম (৪২) ও বাবুল খানের পুত্র ফয়সাল খান দিনমুজুর সালাম বেগকে  দোকান থেকে কাঠের মোটা বাতা দিয়ে বেধড়ক পিটিয়ে রাস্তার উপর ফেলে রেখে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। গুরুতর জখম সালাম বেগের বাম হাত ভেঙ্গে গেছে বলে জানিয়েছেন তার স্ত্রী মোসাঃ হোসনেয়ারা বেগম। খানজাহান আলী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কবির হোসেন বলেন এঘটনায় থানায় অভিযোগ হয়েছে, তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

খুলনা জেলা ছাত্রলীগের আয়োজনে স্মরণসভা ও দোয়া মাহফিল

খবর বিজ্ঞপ্তি

খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, খুলনা- ৪ আসনের সংসদ সদস্য, সাবেক হুইপ মরহুম জননেতা এস.এম. মোস্তফা রশিদী সুজা এর দ্বিতীয় মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে খুলনা জেলা ছাত্রলীগের উদ্যোগে খুলনা জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ পারভেজ হাওলাদারের সভাপত্বিতে ও সাধারণ সম্পাদক মোঃ ইমরান হোসেনের পরিচালনায় দলীয় কার্যালয়ে এক স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উক্ত স্মরণ সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য প্রদান ও মরহুমের স্মৃতিচারণ করেন খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যডঃ সুজিত অধিকারী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল, রফিকুর রহমান রিপন, অসিত বরণ বিশ্বাস, শেখ মোঃ আবু হানিফ, চৌধুরী মোঃ রায়হান ফরিদ, মোঃ লাবু, জামিল খান, বিধান চন্দ্র রায়।

আরো উপস্থিত ছিলেন খুলনা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোঃ মারুফ হোসাইন, মিরাজুল ইসলাম, মহিদুল ইসলাম মুহিদ, জাকারিয়া রহমান ওমান, যুগ্ম সাধারণ সম্পাদক এস.এম তানভীর রহমান আকাশ, সাংগঠনিক সম্পাদক আশিক তানভীর, প্রচার সম্পাদক চিশতী নাজমুল বাশার, ওলিউর জামান সানি, শাহীন আলম রাজ, কবিরুল ইসলাম, শেখ রাসেল, অনুপম মন্ডল, মোঃ মিথুন সরদার, পলাশ রায়, রাকিব মাহমুদ, লিখন আহম্মেদ, কাওসার আহম্মেদ, মোঃ রাকিব, এস. এম. আবিদ হাসান ফাহিম, খান আবুল বাসার, শেখ মাসুদ রানা, শাহাদাত হোসেন দিপু, রাসেল সরদার, তরিকুল ইসলাম বাবু, রবিউল ইসলাম, সাবির হোসেন মাজিন, জুবায়ের গোলদার, হৃদয় হোসেন, সাদ হোসেন, মোঃ আবির, রায়হান শিকদার, মেহেদি হাসান রাজু,  রুবায়েদ আহম্মেদ, ছাব্বির হোসেন, মিরাজ তালুকদার সহ প্রমুখ।

উক্ত দোয়া মাহফিলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। সাথে সাথে মরহুম জননেতা এস.এম মোস্তফা রশিদী সুজা ও তার সহধর্মিনী খোদেজা রশিদী এর বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনায় বিশেষ দোয়া প্রার্থনা করা হয়। 

যুবদল নেতার সৃস্থতা কামনা ছাত্রদল নেতৃবৃন্দের

খবর বিজ্ঞপ্তি

খুলনা জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ এরং তার পরিবার গুরুতর অসুস্থ হয়ে ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন। তার এবং তার পরিবারের আশু রোগমুক্তি  ও সুস্থ্যতা কামনা করে বিবৃতি দিয়েছেন খুলনা জেলা ছাত্রদলের নেতৃবৃন্দ।

বিবৃতিদাতারা হলেন, জেলা ছাত্রদলের সভাপতি আব্দুল মান্নান মিস্ত্রী, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা তুহিনসহ খুলনা জেলা ছাত্রদলের সকল নেতৃবৃন্দ।

বাগেরহাটের স্বামী শ্বাশুড়ি দেবর মিলে চুল কেটে ন্যাড়া করলেন গৃহবধূকে!

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের মোরেলগঞ্জে এক গৃহবধূকে মারপিট শেষে মাথা ন্যাড়া করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনার বিচার পেতে শুক্রবার রাতে স্বামীসহ ৬ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন নির্যাতিতা গৃহিনী সুরমা বেগম(২২)। এ ঘটনা সম্পর্কে জিউধরা গ্রামের দরিদ্র কৃষক মিজানুর মৃধার মেয়ে সুরমা বেগম  বলেন, এক বছর পূর্বে তার বিয়ে হয় পাশ্ববর্তী ডুমুরিয়া গ্রামের মোশারেফ শেখের ছেলে রাজিব শেখের(৩২) সাথে। বিয়ের পর থেকেই বিভিন্ন সময় নগদ টাকার জন্য সুরমার ওপর নির্যাতন চালাতো স্বামীসহ পরিবারের অপর সদস্যরাও।

সর্বশেষ, গত ১৯ জুলাই রাতে সুরমাকে মারপিট করে মাথার চুল ন্যাড়া করে একটি কক্ষে আটকে রাখে। সেখান থেকে কৌশলে পালিয়ে পিতাকে সাথে নিয়ে গতকাল(শুক্রবার) থানায় হাজির হয়ে স্বামী, শ্বাশুড়িসহ ৬ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করে। থানায় অভিযোগ দায়ের হয়েছে এ খবর জানতে পেরে রাজীব মৃধার ঘরে তালা ঝুলিয়ে সকলে পালিয়ে গেছে বলে জানা গেছে।

মোরেলগঞ্জের থানার ওসি কেএম আজিজুল ইসলাম  বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি যাচাইয়ের জন্য একজন অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বাগেরহাটে অটোরিকশা মিস্ত্রীর আত্মহত্যা

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাট শহরের নাগের বাজার এলাকায় মিলন পাইক (৩০) নামের এক অটোরিকশা মিস্ত্রি গলায় রশি দিয়ে আত্মহত্যা করেছে। খবর পেয়ে বাগেরহাট মডেল থানা পুলিশ রবিবার সকালে তার লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে প্রেরণ করেছে।

বাগেরহাট মডেল থানার ওসি মাহাতাব উদ্দিন জানান, থানায় খবর আসে শহরের নাগের বাজার এলাকায় কাউন্সিলর দোলন মোল্লার ভাড়াটিয়া ঘরের আড়ার সাথে গলায় রশি দিয়ে অটোরিকশা মিস্ত্রি মিলন পাইক আত্মহত্যা করেছে। পরে থানার এসআই কামাংল সঙ্গীয় ফোর্স নিয়ে ওই লাশ উদ্ধার পুর্বক সুরতহাল করে হাসপাতাল মর্গে প্রেরণ করে। শনিবার দিনগত রাতের যে কোন সময় সে আত্মহত্যা করে বলে বাসায় থাকা স্ত্রী জানায়। তবে কি কারণে আত্মহত্যা করেছে তা জানা যায়নি। এ ঘটনায় প্রাথমিকভাবে মডেল থানায় একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে।

বাগেরহাটে করোনা বিজয়ী আরো ২০০

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাট জেলায় গত ২৪ ঘন্টায়  করোনা বিজয়ী হয়েছেন  আরো ২০০ জন। এ সময়ে সংক্রমিত হওয়ার রিপোর্ট এসেছে মাত্র ৬ জনের। ফলে রবিবার সকাল পর্যন্ত জেলায়  করোনা  বিজয়ী হয়েছেন ৫০১ জন। আর পজেটিভ হয়েছেন ৫৪২ জন। মৃত্যুর তালিকায় আছেন ১১ জন।

বাগেরহাট সিভিল সার্জন কে এম হুমাউন কবির  রবিবার সকালে   জানান, খুলনা ও যশোর পিসিআর ল্যাব  সকালে  নতুন করে আরো  ৬ জন সনাক্ত হওয়ার তথ্য দিয়েছে। এ সময়ে নেগেটিভ রিপোর্ট এসেছে ২০০ জনের।  এ নিয়ে  বাগেরহাট জেলায়  করোনা বিজয়ী হয়েছেন ৫০১ জন, আর  পজেটিভ হলো ৫৪২ জন।

কোরবানির ঈদকে সামনে রেখে পশুর হাটে ভিড় বাড়ছে। তাই স্যানিটাইজার দিয়ে  ঘন ঘন হাত ধুতে হবে, মাস্ক পরতে হবে এবং হাটে নিরাপদ দূরত্ব বজায়ে পশু কেনা-বেচা করতে হবে বলে জানান সিভিল সার্জন  কেএম হুমাউন কবির।

চিতলমারীতে মাস্ক ব্যবহার না করায় ভ্রাম্যমাণ আদালতের অর্থদন্ড

চিতলমারী প্রতিনিধি

বাগেরহাটের চিতলমারীতে সরকারি নির্দেশ অমান্য ও মাস্ক ব্যবহার না করায় ভ্রাম্যমাণ আদালত ১৫ জনকে অর্থদন্ড দিয়েছেন। সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জান্নাতুল আফরোজ স্বর্ণা এ অর্থদন্ডাদেশ দেন। রবিবার বেলা ১১ টায় উপজেলার শহীদ মিনার এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

চিতলমারী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জান্নাতুল আফরোজ স্বর্ণা জানান, সরকারি নির্দেশ অমান্য ও মাস্ক ব্যবহার না করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ জনকে ৪ হাজার ২৫০ টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। সেই সাথে তাদেরকে বাড়ির বাইরে বের হলে মাস্ক ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে।

উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প শরনখোলায় সমন্বিত বালাই ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

শরণখোলা প্রতিনিধি

২৫ জ্লুাই শনিবার সকাল ১০টায়  উপজেলায় আর,কে,ডি,এস পাইলট বালিকা বিদ্যালয় “সমন্বিত বালাই ব্যবস্থাপনা বিষয়ক” সুশীলনের সহোযোগীতায় ১দিনের প্রশিক্ষণ শুরু হয়। এসময় তিনটি দলের ১০ জন করে মোট ৩০ জন লোক সামাজিক দুরাত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রেখে প্রশিক্ষণ গ্রহন করেন।

তিনটি দল(১) উওর রাজাপুর পানি ব্যবস্থাপনা দল (২). নন্দীরখাল পানি ব্যবস্থাপনা দল (৩). রসুলপুর পানি ব্যবস্থাপনা দল। অত্র প্রশিক্ষণে উপস্থিত ছিলেন রাম প্রশাদ, জেলা সম্বনয়কারী সুশীলন,বিল্পব কুমার মন্ডল,কমিউনিটি অর্গানাইজার সুশীলন, শাহিনা খাতুন,কমিউনিটি অর্গানাইজার সুশীলন। উক্ত প্রকল্পের বাস্তাবায়নে আছে পানি উন্নয়ন-বোর্ড। অর্থ সহোযোগীতায় বিশ্ব ব্যাংক এবং বাস্তাবায়ন সহোযোগী হিসেবে সুশীলন।

শরনখোলায় মাছের পোনা অবমুক্ত সহ পাম্প মেশিন বিতরন

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের শরনখোলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্তরের একটি পুকুরে বিভিন্ন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়েছে । ২৬ জুলাই (রোববার )সকাল দশটায় উপজেলা মৎস বিভাগের উদ্যেগেই ,কাতলা মৃগেল, সিলভার র্কাপ ও গ্রাসকার্প সহ নানা প্রজাতির ৩০ কেজি পোনা মাছ ওই পুকুরটিতে অবমুক্ত করা হয় । এছাড়া ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি-২)এর আওতায় একই দিন দুপুরে উপজেলার চালিতাবুনিয়া এলাকার (সিআইজি) সদস্যদের মাঝে (এআইএফ- ২)উপ-প্রকল্প এর মাধ্যমে ১০টি পাম্প মেশিন বিতরণ করা হয়েছে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় জানান, মাছ উৎপাদন ও বৃদ্ধির লক্ষ্যে (সিআইজি) প্রকল্পের অর্থায়ন সহ সমবায়ের মাধ্যমে ওই চাষীদের কিছু সঞ্চয় সংগ্রহ করে সমিতির ২০জন সদস্যকে ১০টি পাম্প মেশিন প্রদান করা হয় । যা ওই এলাকায় মাছ উৎপাদনে বিশেষ ভুমিকা রাখবে। পাশাপাশি মাছ উৎপাদন বৃদ্ধি সহ ঘের/পুকুর যান্ত্রিকি করণ হলে (সিআইজি) চাষী এবং এলাকার অন্যান্য মৎস্য চাষীরা উপকৃত হবে । উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোঃ মোস্থফা শাহিন, সিনিয়র মৎস্য কর্মকর্তা, বিনয় কুমার রায়, মহিলা বিষয়ক কর্মকর্তা, মোঃ আব্দুল হাই, উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী মনোতোষ আরিন্দা ও মোঃ শরিফ উদ্দিন জোয়াদ্দার সহ অন্যান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কুয়েটে নতুন গাড়ি উদ্বোধন

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেগা প্রকল্প “খুলনা প্রকৌশল ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ” শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালকের জন্য ক্রয়কৃত গাড়ি উদ্বোধন করা হয়েছে। ২৬ জুলাই, রবিবার সকাল ১১.৩০টায় ডিজিটাল পদ্ধতিতে এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। এ সময় তিঁনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, “সকলের সম্মিলিত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্পটি সুষ্ঠুভাবে বাস্তবায়িত হবে”। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ড. কাজী এবিএম মহীউদ্দিন, যানবাহন কমিটির সভাপতি প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, “খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ” শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী ড. মোঃ জুলফিকার হোসেন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাবলিক রিলেশনস অফিসার মনোজ কুমার মজুমদার। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ডীনবৃন্দ, রেজিস্ট্রার, প্রধান প্রকৌশলীসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা উপস্থিত ছিলেন।

পাইকগাছার সোলাদানা ইউনিয়নে ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত ১০৫০ পরিবারের মাঝে চাল বিতরণ

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় ‘আম্ফানে ক্ষতিগ্রস্থ সোলাদানা ইউনিয়নে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চাল ১ হাজার ৫০ পরিবারের মাঝে ১০ কেজি করে বিতরণ করা হয়েছে। রবিবার সকালে সোলাদানা ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান এস,এম এনামুল হক এ চাল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, ইউপি সদস্য ঠাকুর দাশ সরদার, আবুল কাশেম, কল্যানী মন্ডল, আবু সাইদ মোল্যা, আব্দুস সবুর, রাজেস মন্ডল, আবু বক্কর সিদ্দিক শিকারী, মোঃ আনিছুর রহমান, হিসাব সহকরী প্রকাশ বিশ্বাস, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের রাজু আহম্মেদ, গ্রাম আদালত সহকারী ইকরামুল ইসলাম সহ গ্রাম পুলিশ ও আনসার ভিডিপি সদস্য প্রমুখ।

পাইকগাছায় ভুমিহীন কৃষককে খাস বন্দোবস্ত জমি থেকে উচ্ছেদের পায়তারা : ইউএনও দপ্তরে অভিযোগ

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় ভুমিহীন কৃষককে খাস বন্দোবস্ত পাওয়া জমি থেকে উচ্ছেদের পায়তারা করায় উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে লিখিত অভিযোগ করেছে। অভিযোগটি আমলে নিয়ে ওসি, পাইকগাছাকে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছে।

অভেযোগে দেখা যায়, উপজেলার গড়ইখালী মৌজায় মৃত আনছার আলৗ গাইনের ছেলে আঃ মজিদ গাইন ও স্ত্রী জবেদা বেগমের ০.৬৬ একর সম্পত্তি বন্দোবস্ত হয়। যার দলিল নং- ৩০৫/০৬-০৭ বর্তমান ডিপি নং- ৯২৫। স্কেস ম্যাপ অনুযায়ী সরকারী সার্ভেয়ার দ্বারা ঐ সময় দখল বুঝে দেয়া হয় বলে অভিযোগে দেখা যায়। সম্প্রতি উপজেলার শান্তা গ্রামের কেরামত গাইনের ছেলে আজমুল গাইন, গড়ইখালীর কেসমত গাইনের ছেলে বাবু গাইন ও ফকিরাবাদের মৃত ছহিল উদ্দীনের ছেলে আক্তার সানা উক্ত সম্পত্তি দখল উচ্ছেদ পুর্বক জবর দখলের পায়তারা করছে। বিষয়টি জানতে পেরে মজিদ গাইন তাদের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে লিখিত অভিযোগ করেছে। ইউএনও আইন শৃংখলা রক্ষার্থে  ব্যবস্থা নিতে ওসি পাইকগাছাকে নির্দেশ দিয়েছেন। এব্যপারে বাবু গাইন বলেন, এ জমি আমাদের দখলে তাছাড়া এ নিয়ে আদালতে মামলা চলছে। ওসি এজাজ শফী জানান, অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পাইকগাছায় বিশেষ অভিযানে ১০ জুয়াড়ী আটক

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় বিশেষ অভিযানে ১০ জুয়াড়ীকে আটক করেছে থানা পুলিশ। শনিবার রাত ৯টায় উপজেলার গজালিয়া থেকে আবুল কালাম আজাদের চায়ের দোকান থেকে মফিজুল গাইন (৩৫), শরিফুল ইসলাম (৩৬), সিরাজুল ইসলাম (৪০), ইসলাম মোল্লা (৫৫), মনিরুল ইসলাম (২৭), কামরুল ইসলাম (৪০), আবুল কালাম আজাদ (৪২) অপরদিকে, রাত সাড়ে ৮টায় উপজেলার কপিলমুনি ইউনিয়নের নাছিরপুর গ্রামের আব্দুর রহমানের সুপারি বাগান থেকে নগদ টাকা সহ আব্দুল জব্বার বিশ্বাসের ছেলে আবু বকর সিদ্দিক (৪৫), শুকুর আলীর ছেলে আনিছুর রহমান (৩৫), খোকন বিশ্বাসের ছেলে উজ্জ্বল বিশ্বাস (৩০) কে আটক করে পুলিশ। এদের বিরুদ্ধে জুয়া আইনে মামলা হয়েছে এবং তাদেরকে আদালতে পাঠানো হয়েছে বলে ওসি এজাজ শফী জানান।

করোনা আক্রান্ত হয়ে সাতক্ষীরা পৌর আওয়ামীলীগের সাবেক সভাপতি সহ দুই জনের মৃত্যু

সাতক্ষীরা প্রতিনিধি

করোনা আক্রান্ত হয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সাতক্ষীরা ইউনিটের সেক্রেটারি ও পৗর আওয়মীলীগের সাবেক সভাপতি আবু সাঈদসহ দুই জনের মৃত্যু হয়েছে। রোববার সকালে তারা চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

সাতক্ষীরা জেলা শ্রমিক লীগের সাবেক যুগ্ন সম্পাদক শেখ তহিদুর রহমান ডাবলু জানান, আওয়ামীলীগ নেতা আবু সাঈদ সাতক্ষীরা থেকে করোনা আক্রান্ত হয়ে উন্নত চিকিৎসার জন্য গত ১৫ জুলাই ঢাকার একটি বেসরকারী হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার সকালে তিনি মারা যান।

এদিকে, জাফরুল্লাহ নামের অপর এক ব্যক্তি সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে তিনিও মারা গেছেন।

মৃত আবু সাঈদ (৬১) সাতক্ষীরা শহরের পুরাতন সাতক্ষীরা এলাকার মৃত মৌলুভী আহম্মদ আলীর ছেলে ও পৌর আওয়ামীলীগের সাবেক সভাপতি এবং মৃত জাফরুল্লাহ (৫০) কালিগঞ্জ উপজেলার মৌতলা গ্রামের মৃত আব্দুুল হামিদের ছেলে। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ রফিকুল ইসলাম জানান, গত ১৫ জুলাই জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন জাফরুল্লাহ। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সকালে তিনি মারা যান। এর আগে তার নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে।

সাতক্ষীরার সিভিল সার্জন ডাঃ হুসাইন শাফায়াত বিষয়টি নিশ্চিত করে জানান, স্বাস্থ্যবিধি মেনে তাদের লাশ দাফনের অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে তাদের বাড়ি লক ডাউন করা হয়েছে। সাতক্ষীরায় আজ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ২১ জন। আর করেনার উপসর্গ নিয়ে মারা গেছেন আরো অন্তত ৪১ জন।

আম্পানে ক্ষতি: মোংলায় প্রধানমন্ত্রীর উপহার দেয়া ১২০টি ঘর হস্তান্তর

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

মোংলায় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ‘যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহ নির্মাণ’ প্রকল্পের আওতায় নির্মিত ১শ ২০টি গৃহ হস্তান্তর করা হয়েছে। রবিবার সকালে উপজেলা অফিসার্স কাবে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে আশ্রয়ণ প্রকল্প-০২ এর বাস্তবায়নকৃত এ ঘরগুলো স্ব স্ব মালিকদের কাছে হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো: রাহাত মান্নান, উপজেলা প্রকৌশলী বিজন কুমার দাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: নাহিদুজ্জামান, চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা মো: তারিকুল ইসলাম, চিলা ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন।

সম্প্রতি আম্পানে ক্ষতিগ্রস্থ উপজেলার বিভিন্ন ইউনিয়নের দরিদ্র পরিবার চিহ্নিত করেই তাদেরকে প্রধানমন্ত্রীর উপহার স্বরুপ সেমিপাকা এ ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। প্রতিটি ঘর ১ লাখ ২০ টাকা খরচে ১শ ২০ ঘর নির্মাণ ও বাস্তবায়ন করেছেন উপজেলা প্রশাসন।

ঘর পেয়ে আবেগ আপ্লুত হয়ে বুড়িরডাঙ্গা ইউনিয়নের বাসিন্দা আ: রব, সোনাইলতলা ইউনিয়নের শুভংকর মন্ডল, চাঁদপাই ইউনিয়নের জাফর হোসেন বলেন, ঘরে যে ইট, বালু, কাঠপাট ও টিন দেয়া হয়েছে তা খুবই ভালো এবং উন্নতমানের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইউএনও রাহাত মান্নান স্যার আমাদেরকে যে ঘর দিয়েছে আমরা তাতে খুব খুশি, তাদের জন্য দোয়া করি। আমরা নদীর পাড়ে ভাঙ্গা ঘরে বসবাস করতাম এখন পাকা ঘরে থাকবো, এই যে খুশি তা কেউকে বলে বুঝাতে পারবো না।

সিটি মেয়রের শোক

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি-সাতক্ষীরা জেলা ইউনিটের সেক্রেটারী মো: আবু সাঈদ-এর ইন্তেকালে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি-খুলনা সিটি ইউনিটের চেয়ারম্যান তালুকদার আব্দুল খালেক গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় সিটি মেয়র মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

ইন্দুরকানীতে ইয়াবা চুরির হওয়ার অভিযোগে কিশোরকে চোখে মরিচের গুড়া দিয়ে নির্যাতন

ইন্দুরকানী(পিরোজপুর) প্রতিনিধি

ইন্দুরকানীতে ইয়াবা চুরির অভিযোগে কিশোরকে চোখে মরিচের গুড়া দিয়ে নির্যাতন করা হয়েছে । গত শুক্রবার রাতে উপজেলার প্রত্যন্ত অঞ্চল পশ্চিম বালিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে । সরেজমিনে গেলে  এলাকাবাসী জানায়, পশ্চিম বালিপাড়া গ্রামের মনোয়ার শেখের ছেলে মাসুম শেখ (১৪) কে টাকা চুরির মিথ্যা অপবাদে একই গ্রামের মহিলা ইউপি সদস্য মোসাঃ লাকি বেগম ও তার স্বামী আনোয়ার হোসেন, ফয়সালের দলবল নিয়ে রাতভর কিশোরকে নির্যাতন করেন । ঘটনাটি জানাজানি হলে স্থানীয় লোকজনের সহায়তায় ওদের কাছ থেকে ছেলেকে উদ্ধার করেন তার মা।

নির্যাতনের শিকার মাসুম শেখ বলেন , আমি অনেকদিন ধরে লাকি মেম্বারের বাড়ীতে দিনমজুর হিসেবে কাজ করি। শুক্রবার ফয়সাল আমাকে লাকি মেম্বারের বাড়ী থেকে ৩৮০পিচ ইয়াবা নিয়ে আসতে বলে। আমি ইয়াবা ফয়সালের কাছে এনে দিলে। বিক্রি করার পরে বাকি গুলো আমাকে আনোয়ারের দোকানের পিছনে রাখতে বললে আমি রেখে আসি। পরে সেখানে ওই ইয়াবা না পাওয়ার কারনে আমাকে তার বাড়ীতে নিয়ে ৫০হাজার টাকা চুরির অপবাদ দিয়ে আমার চোখে মরিচের গুড়া দিয়ে শরিরের বিভিন্ন স্থানে রড ও লাঠি দিয়ে পিটিয়ে আঘাত করেন।

অভিযুক্ত লাকি মেম্বার বলেন, একটি জমি রেজিষ্ট্রি বাবদ ৫০হাজার টাকা চুরি করায়  জিজ্ঞাসাবাদ করা জন্য মাসুমকে বাড়ীতে ডেকে আনা হয় এবং টাকা উদ্ধারের জন্য বিভিন্ন ধরনে ভয়ভীতি দেওয়া হয় ।

একই এলাকার বালিপাড়া ইউপি চেয়ারম্যান কবির হোসেন বয়াতি বলেন, ফয়সাল সহ তারা দীর্ঘদিন ধরে মাদক ও জুয়ার ব্যবসার সাথে জড়িত । মাসুমকে তারা ৩৮০ পিচ ইয়াবা দোকানের পিছনে রাখতে  দিয়েছে। সেই ইয়াবা হারিয়ে যাওয়ায় চুরি অপবাদ দিয়ে তার উপর নির্যাতন করা হয়েছে ।

ইন্দুরকানী থানার ওসি মোঃ হাবিবুর রহমান জানান,উপজেলার বালিপাড়া এলাকায় কিশোর নির্যাতনের শিকার বিষয়টি আমি শুনেছি । লিখিত অভিযোগ পেলে তদন্ত সহকারে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

স্বাস্থ্যবিধি মেনে খুলনায় কুরবানির পশুর হাট উদ্বোধন

তথ্য বিবরণী

পবিত্র ঈদ-উল-আয্হা উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে রবিবার থেকে সপ্তাহব্যাপী খুলনার জোড়াগেট বাজার চত্বরে কুরবানির পশুর হাট শুরু হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক সকালে এই হাটের উদ্বোধন করেন। ঈদের দিন সকাল পর্যন্ত এই হাটে পশু ক্রয় ও বিক্রয় হবে। এছাড়াও িি.িকপপযধধঃ.পড়স এই অনলাইনের মাধ্যমেও পশু ক্রয় এবং বিক্রয় করা যাবে।

উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, কুরবানির হাটে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি এবং সরকারি নিদের্শনা মেনে পশু ক্রয় ও বিক্রয় করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা প্রতিরোধে সবকিছু করে যাচ্ছেন। তিনি বলেন, হাটে প্রবেশ পথে জীবাণুনাশক ছয়টি টানেল স্থাপন করা হয়েছে এবং প্রবেশের সময় মাস্ক ব্যবহার বাধ্যতামুলক করা হয়েছে। বয়স্ক ও শিশুরা পশুর হাটে প্রবেশ করতে পারবেন না বলে মেয়র জানান। পশুর হাটে যাতে কোন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সে দিকে নজর দিতে হাট পরিচালনা কমিটিকে সিটি মেয়র নিদের্শনা দেন।

এবারে পশুর হাটে সার্বক্ষণিক সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নিশ্চিত করাসহ, বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় জাল নোট শনাক্তকরণ, কম্পিউটারাইজড পদ্ধতিতে হাসিল আদায়সহ সকল আধুনিক ব্যবস্থা করা হয়েছে। সার্বক্ষণিক পশু চিকিৎসা ও হাটে আগতদের চিকিৎসার সুব্যবস্থা, ম্যাজিস্ট্রেট, পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে ২৪ ঘন্টা নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

এসময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন, কেসিসি’র ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও হাট পরিচালনা কমিটির আহবায়ক মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন, সদস্য সচিব ইমাম হাসান চৌধুরী ময়না, খুলনা প্রেসকাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মোঃ মাহবুব আলম সোহাগ, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, প্রশাসনের কর্মকর্তাসহ কেসিসি’র অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নাগরিকদের সাথে সিভিল সার্জনের মতবিনিময় সভায়: খুলনায় আর একটি কোভিড হাসপাতাল চালুর প্রক্রিয়া চলছে

খবর বিজ্ঞপ্তি

খুলনায় আর একটি কোভিড হাসপাতাল চালুর প্রক্রিয়া চলছে। চলছে একাধিক পিসিআর চালুর প্রক্রিয়া। পিসিআর ল্যাব চালু হলে নমুনা পরীক্ষার রির্পোট পেতে আর বিলম্বিত হবে না। লাইসেন্স বিহীন কিনিক থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। স্বাস্থ্যখাতে জনগণের চাহিদা  পূরণের জন্য সরকার চেষ্ঠা চালিয়ে যাচ্ছে। নাগরিক নেতাদের বিভিন্ন প্রশ্নের জবাবকালে সিভিল সার্জন ডা: সুজাত আহমেদ একথা বলেন।

রবিবার বিকাল ৫টায় জনউদ্যোগ,খুলনার উদ্যোগে বিএমএ ভবনের মিলনায়তনে নাগরিকদের সাথে সিভিল সার্জনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএমএ’র সভাপতি ডা: শেখ বাহারুল আলম। সঞ্চালন করেন কালের কন্ঠের ব্যুরো প্রধান সাংবাদিক গৌরাঙ্গ নন্দী। স্বাগত বক্তব্য রাখেন জনউদ্যোগের সদস্যসচিব সাংবাদিক মহেন্দ্রনাথ সেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডা: সাবরিনা রহমান সিন্ধা, খুলনা নাগরিক সমাজের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মহসীন, ওয়ার্কার্স পার্টিও মহানগর সভাপতি মফিদুল ইসলাম, বাংলাদেশ মানবাধিকার সংস্থার সমন্বয়কারী এ্যাড. মোমিনুল ইসলাম, সিপিবি নেতা মিজানুর রহমান বাবু, খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাঈয়েদুজ্জামান স¤্রাট, মাছরাঙ্গা টেলিভিশনের মোস্তফা জামাল পপলু, ইনডিপেন্ট টেলিভিশনের এ্ইচ এম শামিমুজ্জামান, নিরাপদ সড়ক চাই এর সভাপতি এস এম ইকবাল হোসেন বিপ্লব, আগুয়ান ৭১ এর মো: আব্দুল্লাহ চৌধুরী, এস এম ফারুখ- উল- ইসলাম, অধ্যাপক আহসান হাবীব, প্রধান শিক্ষক মানস রায়, শিক্ষক প্রদীপ দাস, ইসরাত আরা হীরা, মো: সাবির খান, কনসেন্স এর নির্বাহী পরিচালক সেলিম বুলবুল, নূরুন নাহার হীরা, নরেশ চন্দ্রদেব নাথ, এ্যড. আরিফা খাতুন, জেসমিন জামান, সাংবাদিক মাকসুদ রহমান, সাংবাদিক বশির হোসেন, মো: রেজাউল করিম, আবিদ শান্ত, আজাদ তাকিন প্রমুখ।

বক্তারা বলেন, খুলনায় ডেডিকেটেট করোনা হাসপাতাল নির্মাণ, একাধিক পিসিআর ল্যাব, বেসরকারী হাসপাতালগুলোতে করেনা ভাইরাস বাদে অন্যান্য চিকিৎসা করতে হবে। কোনভাবে যেন চিকিৎসা থেকে কেউ বঞ্চিত না হয়।

নগর শ্রমিক দলের সভাপতি রহিম বক্স দুদুর স্ত্রীর ইন্তেকাল : বিএনপি’র শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর বিএনপির সদস্য, নগর শ্রমিক দলের সভাপতি শ্রমিক নেতা আব্দুর রহিম বক্স দুদুর সহধর্মিনী রিজিয়া বেগম (৬২) ইন্তেকাল করেছেন (ইন্না…..রাজিউন)। ২৫ জুলাই দিবাগত রাত সাড়ে ১২টার দিকে সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। গতকাল রবিবার ফজরের নামাজ শেষে নুরনগর জামে মসজিদে জানাযা ও গোয়ালখালি কবরস্থানে তাকে দাফন করা হয়।

মরহুমার মৃত্যুতে গভীর শোক, শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং আত্মার মাগফেরাত কামনা করেছেন নগর বিএনপি’র নেতৃবৃন্দ। নেতৃবৃন্দরা হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টামন্ডলীর সদস্য ভাষাসৈনিক এম নুরুল ইসলাম, নগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, মীর কায়সেদ আলী, শেখ মোশাররফ হোসেন, জাফরউলাহ খান সাচ্চু, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, এড. ফজলে হালিম লিটন, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মোঃ মাহবুব কায়সার, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, এসএম আরিফুর রহমান মিঠু ও ইকবাল হোসেন খোকন প্রমুখ।

চার বছর পর আবারও রাস্তায় ধান লাগালো গ্রামবাসী

যশোর অফিস

যশোরের চৌগাছায় একটি সড়ক পাকা না হওয়ায় চার বছর পর আবারও ধানের চারা লাগিয়ে দিয়েছে গ্রামবাসী। রাতের আঁধারে গ্রামের যুবকরা ওই সড়কে ধান লাগিয়েছেন বলে জানা গেছে।

গত শুক্রবার রাতের কোনো এক সময়ে উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের নগরবর্ণি (বৃত্তিপাড়া) থেকে নগরবর্ণি (গুপীনাথপুর) সড়কের গুপীনাথপুর প্রবেশের মুখে প্রায় ত্রিশ ফুট দৈর্ঘ্যে ধানের চারা রোপণ করা হয়।

স্থানীয়রা জানান, গ্রামটির নগরবর্ণি বাজার থেকে প্রায় ৫শ মিটার বর্ণি গ্রামের দিকে গিয়ে বৃত্তিপাড়া নামক স্থান থেকে কিছুটা ফাট সোলিং, এরপর থেকে কাঁচা। গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা আব্দুল মুজিদ বলেন, আমরা দুজন মুক্তিযোদ্ধা এই গ্রামে বসবাস করি। গ্রামটিতে একটি মাত্র রাস্তা। চার বছর আগে আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে গিয়েছি। স্থানীয় ইউপি চেয়ারম্যান তোতা মিয়া বারবার রাস্তাটি করে দেয়ার প্রতিশ্রুতি দিলেও বাজেট না থাকার অজুহাত দেখিয়ে রাস্তাটি করা হচ্ছে না। সমান্য বৃষ্টিতেই আমাদের গ্রাম জলাবদ্ধ হয়ে পড়ে।

গ্রামের বাসিন্দা তমিজ উদ্দিন বলেন, দীর্ঘদিন ধরে রাস্তায় কাদা হয়। আমাদের ছেলে মেয়েরা স্কুল, কলেজে যেতে পারে না। গাড়ি ঘোড়া চালানো যায় না। নির্বাচনের সময় চেয়ারম্যান তোতা মিয়া বলে গিয়েছিলেন, এই রাস্তা করে দেবেন। কিন্তু নির্বাচনের পর তিনি এই গ্রামেই আসেননি।

হাজী আব্দুল বারিক নামের আরেকজন বলেন, চার বছর আগে রাস্তায় অতিরিক্ত কাদা হয়েছিল। স্কুলের ছেলেপেলেরা রাস্তায় ধান লাগিয়ে দেয়। তখন চেয়ারম্যান মেম্বাররা এসে বলেছিলেন, রাস্তা আমরা করে দেব। সোলিং হলেও করে দেব। কিন্তু তারা তা করেননি। শুক্রবার রাতে গ্রামের ছেলে পেলেরা আবার রাস্তায় ধানের চারা লাগিয়ে প্রতিবাদ করেছে।

গ্রামের বাসিন্দা আক্তারুজ্জামান বলেন, এই রাস্তা দিয়ে দুর্গাপুর, পুড়াদাহ, রাজাপুর, উসনিপাড়া, মান্দারতলা, রামকৃষ্ণপুরের লোকজন পুড়াপাড়া ও চৌগাছা শহরে যাতায়াত করে। অর্থাৎ আমাদের গ্রামটি মাঝখানের গ্রাম অথচ এই রাস্তাটিই হচ্ছে না। গ্রামের মেম্বার আব্দুল আজিজ বলেন, আমাকে ইউএনও স্যার এখানে পাঠিয়েছেন। বিষয়টি দেখে তাকে রিপোর্ট করার জন্য।

চার বছর আগে গ্রামবাসী ধানের চারা লাগানোর সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, আমরা ওই পাশ থেকে রাস্তা আনছি। তিন কিলোমিটার রাস্তার মধ্যে প্রায় অর্ধেক রাস্তা হয়েছে। আমরা পর্যায়ক্রমে সম্পূর্ণ রাস্তা করবো।

গর্ভবতী গরুর চার পা কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা!

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের মোরেলগঞ্জে একটি গর্ভবতী গরুর চারটি পা কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। নৃশংস এ ঘটনাটি ঘটেছে শনিবার দিবাগত রাতের মোরেলগঞ্জ উপজেলার বড়পরি গ্রামে। রবিবার (২৬ জুলাই) ভোরে দরিদ্র কৃষক মন্নান হাওলাদার গোয়াল ঘরে গিয়ে দেখেন তার একটি গরু নেই। পরে প্রায় এক কিলোমিটার দূরে হোসেন আলী হাওলাদারের বাড়ির কাছে গিয়ে তিনি গরুটির মাথা ও শরীরের কিছু অংশ পান।

এ বিষয়ে কৃষক মান্নান হাওলাদার বলেন, রাতে তার গর্ভবতী গরুটি গোয়াল ঘর থেকে নিয়ে গিয়ে এর ৪টি পা কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। মাথা ও লেজ বিচ্ছিন্ন করে গরুটি যে তার সেটি বোঝাতেই হয়তো ফেলে রেখে গেছে। তার ধারণা, পূর্বশত্রুতার কারণে এ ঘটনা ঘটানো হয়েছে। এতে তার কমপক্ষে ৮০ হাজার টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় রোববার দুপুরে থানায় অভিযোগ দায়ের করেছেন ওই কৃষক।

এ বিষয়ে থানার ওসি কেএম আজিজুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি। অভিযোগ অনুযায়ী বিষয়টির অনুসন্ধান চলছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. লুৎফর রহমান জানান, এমন অমানবিক ঘটনা যারা ঘটিয়েয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

এ্যাড. সাইফুলের কৃতজ্ঞতা প্রকাশ

খবর বিজ্ঞপ্তি

দলের নেতাকর্মী, আত্মীয় স্বজন, সাংবাদিক, ইমাম, আলেম উলামা, শুভানুধ্যায়ী, আইনজীবী, চিকিৎসক ও ব্যবসায়ী সহ সকল পেশাজীবীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বিবৃতি দিয়েছেন, সদর থানা আওয়ামী লীগ সভাপতি ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মো. সাইফুল ইসলাম।

বিবৃতিতে তিনি বলেন, মহামারী করোনায় সংক্রমিত হয়ে জীবনসন্ধিক্ষন থেকে আল্লাহপাকের অশেষ রহমতে এবং সকলের দোয়ায় সুস্থ্য হয়ে আপনাদের মাঝে ফিরে আসতে পেরেছি। এই সংকটকালীন সময়ে অনেকে নামাজ, কোরান পড়ে দোয়া করেছেন আবার বিভিন্ন ধর্মের শুভাকাংখীরা বিশেষ প্রার্থনা করেছেন। এছাড়া অনেকে ক্ষনে ক্ষনে ফোন করে আমার কুশলাদী জিজ্ঞাসা করেছেন। এজন্যে আমি সকলের কাছে ঋনি ও কৃতজ্ঞ। তিনি সকলের কাছে দোয়া প্রার্থনা করে বিবৃতিতে বলেন, ঋন শোধ নয়; আমি যেন সবার পাশে থেকে সেবা করতে পারি।

দেবহাটায় পুলিশের উদ্যোগে বিট পুলিশিং কার্য্যালয়ের উদ্বোধন

কে এম রেজাউল করিম, দেবহাটা

দেবহাটায় পুলিশের উদ্যোগে বিট পুলিশিং কার্য্যালয়ের উদ্বোধন করা হয়েছে। পুলিশের আইজিপি ড. বেনজির আহম্মেদের নির্দেশনায় পুলিশের সেবা মানুষের দোরগোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে দেশব্যাপী ইউনিয়ন ভিত্তিক বিট পুলিশিং কার্য্যালয়ের স্থাপন কার্য্যক্রমের আওতায় দেবহাটা থানা পুলিশের উদ্যোগে রবিবার সকাল ১০ টা থেকে পর্যায়ক্রমে দেবহাটার ৫ টি ইউনিয়নের বিট পুলিশিং কার্য্যলয় উদ্বোধন করা হয়। সকাল ১০ টায় কুলিয়া ইউনিয়নে উক্ত বিট পুলিশিং কার্য্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেবহাটার কুলিয়া ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্ব আসাদুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন দেবহাটা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার শেখ ইয়াছিন আলী। বিশেষ অতিথি ছিলেন দেবহাটা থানার ওসি বিপ্লব কুমার সাহা ও দেবহাটা থানার ওসি (তদন্ত) উজ্জ্বল কুমার মৈত্র সেকেন্ড অফিসার এসআই নয়ন চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, মানুষের জানমাল নিরাপত্তার দায়িত্ব পুলিশের। পুলিশ মানুষের সার্বিক নিরাপত্তা দিতে সর্বদা কাজ করে যাচ্ছে। এলাকা থেকে সকল প্রকারের মাদক, জঙ্গী, সন্ত্রাসসহ সকল প্রকারের অন্যায় দূর্নীতি নিমূর্লে পুলিশের পাশাপাশি জনগনকেও এগিয়ে আসতে হবে। সিনিয়র সহকারী পুলিশ সুপার শেখ ইয়াছিন আলী এসময় সকল অপরাধীকে সতর্ক করে দিয়ে সমাজ বিরোধী কাজ থেকে বিরত থাকার আহবান জানান। তিনি পুলিশের আইজিপির নির্দেশনায় সকল ইউনিয়নে এই বিট পুলিশিং কার্য্যলয় উদ্বোধন করা হচ্ছে জানিয়ে বলেন, এই সকল বিটে সার্বক্ষনিক পুলিশ কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন বলে জানান। পরে পর্যায়ক্রমে পারুলিয়া, সখিপুর, নওয়াপাড়া ও দেবহাটা সদর ইউনিয়নে পৃথক পৃথকভাবে এই বিট কার্য্যলয় উদ্বোধন করা হয়। এই সকল অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি। সকল ইউনিয়নে স্ব স্ব চেয়ারম্যান সাইফুল ইসলাম, শেখ ফারুক হোসেন রতন, আলহাজ্ব মুজিবর রহমান ও আবু বকর গাজী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

মানুষের অভিযোগ গ্রহনের জন্য ঝিনাইদহে বিট পুলিশিং কার্যক্রম শুরু

ঝিনাইদহ প্রতিনিধি

এখন থেকে ক্ষতিগ্রস্থ ও হয়রানীর শিকার হওয়া মানুষগুলোকে থানা পর্যন্ত আসতে হবে না। সেবা পৌছে দিতে পুলিশই এখন মানুষের অভিযোগ শুনে আইনী ব্যবস্থা গ্রহন করবেন। এ জন্য সারা জেলায় ৮৫টি পুলিশিং বিট স্থাপন করা হয়েছে। “মুজিববর্ষের অঙ্গিকার পুলিশ হবে জনতার” এ শ্লোগান নিয়ে সেই কাঙ্খিত বিট পুলিশ কার্যক্রম শুরু করলেন পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান পিপিএম। রোববার সকালে শহরের ব্যপারীপাড়ায় বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। উদ্বোধন শেষে সারাদেশে করোনায় পুলিশ সদস্যসহ যারা মারা গেছে তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এসময় পুলিশ বিভাগের কর্মকর্তা, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধি উপস্থিত ছিলেন। পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান জানান, জেলার ৬টি উপজেলায় মোট ৮৫টি বিট পুলিশিং কার্যালয় খোলা হবে। পুলিশী সেবা মানুষের দোড় গড়াই পৌঁছে দেবার লক্ষ্যে বিট পুলিশিং কার্যক্রম চালু করা হচ্ছে। প্রতিটি বিট পুলিশিং অফিসে একজন এস আই, একজন এএসআই ও তিনজন করে কনস্টেবল খাকবে। তারা মানুষের কাছ থেকে অভিযোগ গ্রহন করবে। তারপর আইনী ব্যবস্থা নেওয়া হবে। মানুষ দ্রুত পুলিশী সেবা পাবে বলে তিনি আরো জানান।

ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ৪ প্রতিষ্ঠানে জরিমানা

ঝিনাইদহ প্রতিনিধি

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয় হতে সহকারী পরিচালক সুচন্দন মন্ডলের নেতৃত্বে মহেশপুর উপজেলায় পুড়াপাড়া বাজারে তদারকি করা হয়। এসময় সজীব মেডিকেলে গিয়ে দেখা যায় মোঃ আলাউদ্দীন নিজেকে ডাক্তার পরিচয় দিয়ে চিকিৎসা দিচ্ছেন এবং দুইটি রুমে রোগী ভর্তি নিচ্ছেন। তিনি ডাক্তার পরিচয়ের স্বপক্ষে কোন প্রমাণ দেখাতে পারেননি। তাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ মোতাবেক প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং চেম্বার বন্ধ করা হয়। পাশাপাশি বিএসটিআই কর্তৃক নিষিদ্ধ কসমেটিকস বিক্রয়ের অপরাধে সোহানা কসমেটিকসকে ৭ হাজার টাকা আন্দুলিয়া কসমেটিকসকে ৫ হাজার টাকা এবং উৎসব কসমেটিকসকে ৫ হাজার ঠাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ প্রতিবাদ

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, রূপসা উপজেলা শাখার অন্যতম নেতা, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, রূপসা উপজেলা শাখার সহ-সভাপতি, রূপসা উপজেলার ৫নং ঘাটভোগ ইউনিয়ন পরিষদের বিপুল ভোটে বিজয়ী জনপ্রিয় চেয়ারম্যান সাধন কুমার অধিকারীর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে চাঁদাবাজী, হত্যার উদ্দেশ্যে মারপিটসহ মিথ্যা মামলা দায়ের হওয়ায় বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, খুলনা মহানগর শাখার পক্ষ থেকে বিস্ময় প্রকাশ করে নেতৃবৃন্দ তীব্র ক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। নেতৃবৃন্দ অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক সঠিক তদন্তের মাধ্যমে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের নিকট দাবী জানিয়ে বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিদাতারা হলেনÑবাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, খুলনা মহানগর শাখার সভাপতি শ্যামল হালদার, সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কু-ু, সাবেক সভাপতি পোপী কিষাণ মুন্ধড়া, সহ-সভাপতি অধ্যক্ষ মাধব চন্দ্র রায়, প্রকৌশলী পরিমল দাস, মহিলা সম্পাদিকা এড. অলোকানন্দা দাস, কোষাধ্যক্ষ রতন কুমার নাথ, খুলনা সদর থানা সভাপতি বিকাশ কুমার সাহা, সাধারণ সম্পাদক বিপ্লব সাহা লব, খালিশপুর থানা সভাপতি রজত কান্তি দাস, সাধারণ সম্পাদক দীপক দত্ত, সোনাডাঙ্গা থানা সভাপতি বিপ্লব মিশ্র, সাধারণ সম্পাদক রামচন্দ্র পোদ্দার, যুব ঐক্য পরিষদ খুলনা মহানগর বিশ্বজিৎ দে মিঠু, দৌলতপুর থানা পূজা পরিষদ সভাপতি তিলক গোস্বামী, সাধারণ সম্পাদক প্রকাশ অধিকারী, খানজাহান আলী থানা সভাপতি দুলাল সরকার, সাধারণ সম্পাদক সভাষ দত্ত, লবণচরা থানা সভাপতি ডাঃ শেখর চন্দ্র পাল, সাধারণ সম্পাদক পার্থ রায় মিঠু, হরিণটানা থানা সভাপতি মনোজ কান্তি রায়, সাধারণ সম্পাদক রঞ্জন রায়, আড়ংঘাটা থানা আহ্বায়ক আশিষ কবিরাজ, সদস্য সচিব দেবদাস ম-ল দেবু, পূজা পরিষদ খুলনা মহানগর সম্পাদকম-লীর সদস্য উজ্জ্বল ব্যানার্জী, ছাত্র ঐক্য পরিষদ, খুলনা মহানগর আহ্বায়ক পাপ্পু সরকার, সদস্য সচিব প্রণব চক্রবর্ত্তী, উজ্জ্বল রায়, ভোলানাথ দত্ত, মানিক শীল, ভবেশ সাহা, বাবু শীল, রাজকুমার শীল, রবীন দাস, বিধান রায় প্রমুখ।

অভয়নগরে মৎস্যজীবি দল নেতার পিতার মৃত্যুত

অভয়নগর প্রতিনিধি

নওয়াপাড়া পৌর সভার ৭ নং ওয়ার্ড এর বাসিন্দা যশোর জেলা মৎস্যজীবি দলের যুগ্ন-আহব্বায়ক মোঃ ইব্রাহিম সরদারের পিতা-আলহাজ্ব আব্দুল্লাহ সরদার (৭৫) এর মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন যশোর জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য ও অভয়নগর থানা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ন-আহব্বায়ক মোল্যা হাবিবুর রহমান ( হাবিব),  নওয়াপাড়া পৌর স্বেচ্ছাসেবক দলের যুগ্ন-আহব্বায়ক মোঃ মাহাবুবুর হোসেন, মোঃ রিয়াজ উদ্দিন মিঠু, এস এম ডি অপু,  মোঃ সুমন হোসেন মোল্যা, অভয়নগর থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ন আহব্বায়ক মোঃ হাফিজুর রহমান মুরাদ, মোঃ সাইফুল ইসলাম অনিক, মোঃ ইমরুল কায়েস, ৮নং  সিদ্ধিপাশা ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত আহব্বায়ক মোঃ রেজোয়ান হোসেন, চলিশিয়া ইউনিয়ন কমিটির সিনিয়র যুগ্ন আহব্বায়ক মোঃ সাগর শেখ, স্বেচ্ছাসেবক দলনেতা  মোঃ সফিকুল ইসলাম, মোঃ সোহাগ হোসেন, মোঃ মশিয়ার রহমান, মোঃ মোস্তাক মোল্যা, একরামুল ইমলাম, কাইছেদ, রুবেল হোসেন  প্রমুখ নেতৃবৃন্দ।

ফুলতলায় গ্রাম আদালতের সাফল্য

ফুলতলা প্রতিনিধি

ফুলতলা উপজেলার ৪ ইউনিয়নের গ্রাম আদালত এলাকাবাসির মাঝে আস্থা সৃষ্টি করেছে। স্থানীয়ভাবে মামলা পরিচালনা, ক্ষতিপূরণ আদায় ও কাউন্সিলিং এর ক্ষেত্রেও সফলতা পেয়েছে। গত জুলাই ২০১৭ থেকে এ বছর জুন পর্যন্ত ৬৪১টি মামলার মধ্যে ৬১৭ টি নিস্পত্তি হয়। এ সময় ৩০ লাখ ৯ হাজার ৬শ’ ৫৫ টাকা ক্ষতিপূরণ আদায় হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আটরা গিলাতলা ইউনিয়নে ১১৫ টির মধ্যে ১০৮টি দামোদর ইউনিয়নে ১৪৭ টির মধ্যে ১৪১ টি, জামিরা ইউনিয়নে ২০৭ টির মধ্যে ২০১টি এবং ফুলতলা ইউনিয়নে ১৭২টির মধ্যে ১৬৭টি মামলা নিস্পত্তি হয়। এই সময়ে আটরা গিলাতলা ইউনিয়নের ৬ লাখ ২২ হাজার ৭শ’ টাকা, দামোদর ইউনিয়নের ৩৭ লাখ ৯শ’ ১৯ টাকা,  জামিরা ইউনিয়নে ১১ লাখ ৬শ’ ৮৬ টাকা এবং ফুলতলা ইউনিয়নে ৯ লাখ ১৫ হাজার ৩শ’ ৫০ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়। এ সময়ে ১ হাজার ৭শ’ ১৮টি কাউন্সিলিং এর মধ্যে আটরায় ৪৪৭, দামোদর ৪৩৭,জামিরায় ৪১০ এবং ফুলতলায় ৪২৪টি কাউন্সিলিং অনুষ্ঠিত হয়। ১ হাজার ৪শ’ ৯টি উঠান বৈঠকের মধ্যে আটরায় ৩৫২, দামোদর ৩৫২,জামিরায় ৩৫২ এবং ফুলতলায় ৩৫৩টি। বাস্তবায়িত অনুষ্ঠানের মধ্যে আটরা ৫০, দামোদর ৭০,জামিরায় ১৬১ এবং ফুলতলায় ১০১টি। এই সময়ে মধ্যে বিচারিক প্যানেলে ২শ’ ৮৩ জন নারী অংশ নেন। এর মধ্যে আটরা ৫১, দামোদর ৫৮,জামিরায় ১১১ এবং ফুলতলায় ৬৩জন। প্রসঙ্গতঃ গ্রাম আদালত সহকারী হিসেবে আটরা গিলাতলা ইউনিয়নে আরজু শেখ, দামোদর এ রিম্পা খাতুন, জামিরায় সাবিনা খাতুন এবং ফুলতরায় ইসমত আরা দায়িত্ব পালন করেন।

ফুলতলায় সাংবাদিক নেছারউদ্দিনের শ্বশুরের ইন্তেকাল

ফুলতলা প্রতিনিধি

ফুলতলা বাজারের বিশিষ্ট চাল ব্যবসায়ী ও দৈনিক সময়ের খবর উপজেলা প্রতিনিধি মোঃ নেছার উদ্দিনের শ্বশুর আলহাজ্ব হারেজ আলী মহলদার (৯০) শনিবার দিবাগত রাত সাড়ে ৯টায় আলকা গ্রামস্থ নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহী রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২পুত্র, ২কন্যাসহ বহু আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে যান। রোববার বাদ জোহর রাইচ মিল চত্বরে মরহুমের জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফর সম্পন্ন করা হয়। হাফেজ মাজহারুল ইসলামের ইমামতিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগ নেতা মোঃ আসলাম খান, জেলা জামায়াত নেতা মুন্সী মঈনুল ইসলাম,সাবেক ভাইস চেয়ারম্যান গাউসুল আজম হাদি, অধ্যক্ষ গাজী মারুফুল কবির, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ডিন মোঃ রবিউল ইসলাম বাবু, শেখ রওশন আলী, আবু তাহের রিপন, সরদার জাকির হোসেন, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভুইয়া শিপলু, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সন্দিপন রায়, বণিক কল্যাণ সোসাইটির সভাপতি ফিরোজ জমাদ্দার, সাধারণ সম্পাদক মনির হাসান টিটো, সহ-সভাপতি রবিন বসু, এস কে মিজানুর রহমান, এস কে আলী ইয়াছিন, রবিউল ইসলাম মোল্যা, আলহাজ্ব মাওঃ সেকেন্দার আলী, মুন্সী আঃ সামাদ, সাংবাদিক তাপস কুমার বিশ্বাস, শেখ মনিরুজ্জামান, শামসুল আলম খোকন, মাজহারুল ইসলাম, সহকারী অধ্যাপক মোঃ শওকত হোসেন, শেখ ইউনুচ আলী, শেখ নজরুল ইসলাম, ইকবাল হোসেন শেখ, প্রভাষক হাবিবুর রহমান, রেজোয়ান হোসেন রাজা, জাহাঙ্গীর আলম, মিয়া গোলাম কুদ্দুস, আঃ আলিম মোল্যা, আঃ রহিম মোল্যা, আবুল কাশেম মোড়ল, আশরাফুল আলম, মুরাদ হোসেন, ডাঃ শফি উদ্দিন মোল্যা, ডাঃ রেজোয়ান আলী, নুরুজ্জামান সরদার, আবুল হোসেন মোড়ল, ইউপি সদস্য আঃ রহমান সরদার, শেখ আঃ রশিদ, আলমগীর হোসেন মোল্যা, দিদার মোল্যা, তারেক হাসান নাইচ, মাহাবুব আলম মিঠু, ইদ্রিস আলী, চাল ব্যবসায়ী শাহিদুল ইসলাম মোড়ল, গাজী হাফিজুর রহমান, জুলফিকার আলী মোড়ল, হাসান ফকির, আবজাল হোসেন, জাহাঙ্গীর মোড়ল, শিক্ষক আকিব হাসান, মাকিদ সরদার, সোহাগ সরদার, আবু মুছা সোহেল, খোরশেদ মোল্যা প্রমুখ। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওঃ আব্দুল্লাহ আল মামুন।

বিশ্ব ম্যানগ্রোভ সুরক্ষা দিবস পালনে বেডস্ এর উদ্যোগে ম্যানগ্রোভ বনায়ন এবং সামাজিক বনায়ন কার্যক্রম পালিত

খবর বিজ্ঞপ্তি

রবিবার বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্) বিশ্ব ম্যানগ্রোভ সুরক্ষা দিবস পালন উপলক্ষে খুলনা জেলার দাকোপ উপজেলার বাণিশান্তা ইউনিয়নে এবং সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামে ম্যনগ্রোভ ও সামাজিক বনায়নসহ বিভিন্ন কর্মসূচী আয়োজন করে। আয়োজনের মধ্যে ছিল আলোচনা সভা, শিক্ষার্থীদের চিত্রাঙ্কণ এবং বৃক্ষ রোপণ কর্মসূচী। মূলত বেডস্ কর্তৃক বাস্তবায়নাধীন ৩টি তিনটি প্রকল্পর আওতায় ম্যানগ্রোভ রোপন কর্মসূচী পালিত হয়। সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় দাতা সংস্থা জাপান ফান্ড ফর গ্লোবাল এনভায়রনমেন্ট (জেএফজিই) এর অর্থায়নে প্রকৃতি পর্যবেক্ষণ কার্যক্রমের মাধ্যমে সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণ প্রকল্পের আওতায় ৪০ জন গ্রামবাসীর অংশগ্রহণে ৫০০০ ম্যানগ্রোভ রোপন ও ম্যানগ্রোভ বীজ বপন করা হয়। অন্যদিকে জাপান সরকারের বৈদেশিক সম্পর্ক বিষয়ক তৃণমূল প্রকল্পের আর্থিক সহায়তায় সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় খুলনা জেলার দাকোপ উজেলার বাণিশান্তা ইউনিয়নের উত্তর বাণিশান্তা গ্রামে প্রায় ১০০ জন গ্রামবাসীর অংশগ্রহণে ১৫০০ ম্যানগ্রোভ রোপিত হয়। এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের সম্মানিত এম.পি. মিস গ্লোরিয়া ঝর্ণা সরকার। এই প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে সর্বমোট ২০,০০০ ম্যানগ্রোভ রোপিত হবে। আবার দাতা সংস্থা ফেডারেল মিনিস্ট্রি অফ ইকোনোমিক কো-অপারেশান এ্যান্ড ডেভেলপমেন্ট (বিএমজেড) এর অর্থায়নে বাস্তবায়নাধীন সাসটেইনেবল এ্যাকোয়াকালচার ইন ম্যানগ্রোভ ইকোসিস্টেম প্রকল্পের আওতায় বাণিশান্তা ইউনিয়নের পশ্চিম ঢাংমারী গ্রামের ঘেরের আইলে ৪০ জন গ্রামবাসীর অংশগ্রহণে ১০০০ ম্যানগ্রোভ রোপিত হয়। প্রকল্পটি হতে এবছর মোট ১২,০০০ ম্যানগ্রোভ রোপণ করা হবে।

এখানে উল্লেখ্য যে, ম্যানগ্রোভ তথা সুন্দরবনের এর গুরুত্ব অবর্ণনীয়। ম্যানগ্রোভ শুধু উপকূলীয় অধিকাংশ মানুষের জীবীকারই উৎস নয়; বরং প্রতিকূল আবহাওয়া বা প্রাকৃতিক দুর্যোগের ঢাল হিসাবে উপকূলবাসীকে যুগ যুগ ধরে এটি রক্ষা করে আসছে। ঝড়, বন্যা, জলোচ্ছাস বাদ দিলে বিগত কয়েক দশক ধরে সুন্দরবন উপকূলীয় এলাকায় নদীভাঙনই হচ্ছে অন্যতম প্রধান সমস্যা। আবার নদীভাঙণ রোধে এই ম্যানগ্রোভের রয়েছে অপরিসীম গুরুত্ব। সর্বোপরি কার্বন শোষণ ও পরিবেশকে স্থিতিশীল রাখতে ম্যানগ্রোভ অদ্বিতীয়। কিন্তু দুঃখের বিষয় হলো আশির দশক থেকে বিশ্বব্যাপী ম্যানগ্রোভ হ্রাস পেতে থাকে এবং প্রতিবছর পৃথিবী থেকে প্রায় ২.১% ম্যানগ্রোভ হ্রাস পাচ্ছে। এর মূল কারণ হলো মানুষের অত্যাধিক মাত্রায় সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ আহরণ, চিংড়ি চাষ, বাসস্থান তৈরি এবং নানাবিধ প্রাকৃতিক দুর্যোগ। সমগ্র বিষয়টির গুরুত্ব বিবেচনা করে ২০১৫ সালে ইউনেস্কো ২৬ জুলাই দিনটিকে বিশ্ব ম্যানগ্রোভ সুরক্ষা দিবস হিসাবে ঘোষণা করে। দিবসটি পালনের উদ্দেশ্য হচ্ছে জনসচেতনতা বৃদ্ধির ও টেকসই ব্যবস্থাপনার মাধ্যমে পৃথিবীতে বিদ্যমান ম্যানগ্রোভ সংরক্ষণ করা এবং ম্যানগ্রোভ রোপণ ও পুনুরুদ্ধারের মাধ্যমে ম্যানগ্রোভের পরিধি বিস্তারের মাধ্যমে পরিবেশকে স্থিতিশীল রাখা। বিশ্ব ম্যানগ্রোভ সুরক্ষা দিবস উৎযাপনে বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্)-আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা একথা বলেন। তারা আরো বলেন, ‘ শুধুমাত্র ম্যানগ্রোভ রোপণ করাই আমাদের কাজ নয়, বরং রোপিত ম্যঅনগ্রোভকে বাঁচিয়ে রাখা আমাদের কর্তব্য’।

কেশবপুরে নিসচার  উদ্যোগে করোনায় সুরক্ষা সামগ্রী  বিতারণ

আলমগীর হোসেন, কেশবপুর

করোনা ভাইরাসের এই দুর্দিনে কেশবপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র উদ্যোগে বিভিন্ন মানুষের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। জানা যায়, শনিবার নিরাপদ সড়ক চাই (নিসচা) কেশবপুর উপজেলা শাখার সদস্যদের উদ্যোগেউপজেলার বিভিন্ন হাট-বাজারে গিয়ে দূরদূরান্ত থেকে আগত যাত্রী, ভ্যান চালক,  ইজিবাইক চালক,  মোটর সাইকেল চালক,  দিন মুজুর, গরীব অসহায় মানুষের মাঝে করোনা ভাইরাস প্রতিরোধে সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়। নিরাপদ সড়ক চাই (নিসচা) কেশবপুর উপজেলা শাখার আহ্বায়ক মোঃ হারুনার রশীদ বুলবুল ও সদস্য সচিব মোঃ সাগর পারভেজ এর আয়োজনে এসব সামগ্রী বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নিসচার উপদেষ্টা রমেশ চন্দ্র, মোঃ আশরাফুজ্জামান, যুগ্ন-আহবায়ক মোঃ আব্দুল মান্নান, সদস্য রাকিবুল হাসান বাবু,  আসরাফুজ্জামান পরাগ, কামরুজ্জামান, সোহরাব, মাস্টার মোসলেম উদ্দীন প্রমুখ।

‘সাতক্ষীরা  জেলা ক্রাইম রিপোর্টার্স এ্যাসোসিয়েশন’ নেতৃবৃন্দের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার স্বনামধন্য সাপ্তাহিক ‘সাপ্তাহিক মুক্তস্বাধীন’ পত্রিকার বিরুদ্ধে শ্যামনগর খাদ্য গুদাম কর্মকর্তা কর্তৃক উকিল নোটিশ প্রেরণ করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ‘সাতক্ষীরা জেলা ক্রাইম রিপোর্টার্স এ্যাসোসিয়েশন’ এর সভাপতি মোঃ মতিয়ার রহমান মধু, সিনিয়র সহ-সভাপতি মোঃ আবুল কালাম, সহ-সভাপতি এম ঈদুজ্জামান ইদ্রিস, জি এম মুজিবর রহমান, মোঃ আব্দুল হাকিম, সাধারণ সম্পাদক এস এম মহিদার রহমান, যুগ্ন সাধারণ সম্পাদক সৈয়দ রফিকুল ইসলাম শাওন, সহ- সাধারণ সম্পাদক খন্দকার আনিছুর রহমান,সহ-সাধারণ সম্পাদক মোঃ হাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক  মেহেদী আলী সুজয়, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ আবিদুল হক মুন্না, অর্থ সম্পাদক শেখ আমিনুর রশিদ সুজন, তথ্য সম্পাদক শেখ হাসান গফুর, দপ্তর সম্পাদক বোরহান উদ্দীন বুলু, প্রচার সম্পাদক স ম তাজমিনুর রহমান টুটুল, শিক্ষা সম্পাদক প্রফেসর রজব আলী, আসিফ পারভেজ বিরু, জনকল্যাান সম্পাদক মোঃ মনিরুজ্জামান মনি, মহিলা বিষয়ক সম্পাদক সাবিনা ইয়াসমিন পলি, সাংস্কৃতিক সম্পাদক স, ম মশিউর রহমান ফিরোজ, মানবাধিকার সম্পাদক খান নাজমুল হুসাইন, জনসংযোগ সম্পাদক মোঃ কামাল হোসেন, সমাজকল্যান সম্পাদক জি এম সোহরাব হোসেন, ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ আবুল হোসেন ও কার্যকরী সদস্য এ্যাডঃ এ বি এম সেলিম, মোঃ মোশাররফ হোসেন আব্বাস, মোঃ মোশারাফ হোসেন, মোতাহার নেওয়াজ মিনাল, মোঃ জিয়াউর রহমান, সাইফুল বারী সফু, এস কে সিরাজ, সৈয়দ রেজাউল করিম বাপ্পা, ডাঃ অহিদুর রহমান, প্রভাষক নাজমুল হক, মোঃ আনোয়ার হোসেন ও সাধারণ সদস্য মোঃ কামরুল ইসলাম, সৈয়দ আব্দুস সালাম পান্না, মোঃ মোস্তাফিজুর রহমান, মোঃ হাবিবুর রহমান হবি, এ এস এম শাহ্নেওয়াজ মাহমুদ (রনি), মোঃ ইদ্রিস আলী, আলী মুক্তাদা হৃদয়, মোঃ গফফার হোসেন, মোঃ আব্দুস সালাম, খান আল মাহাবুর হুসাইন, মোঃ হাবিবুল্লাহ বাহার, মোঃ তারিকুল ইসলাম, মোঃ আমিরুল ইসলাম, মোঃ ফিরোজ হোসেন, মোঃ শহিদুল ইসলাম শহিদ,  মোঃ রাউফুজ্জামান, এ্যাডঃ সোহরাব হোসেন, সরদার জিল্লুর রহমান, গাজী সুলতান আহমেদ,  সুকুমার দাশ বাচ্চু, এম এম রোকনুজ্জামান টিটু, মোঃ জাহিদুর রহমান, অর্জুন বিশ্বাস, মোঃ রেজাউল করিম, মোঃ সেলিম হায়দার, মোঃ জাহাঙ্গীর হোসেন, মোঃ ইব্রাহিম খলিল, মোঃ হাসান ইকবাল মামুন, এস কে হাসান, এম হাফিজুর রহমান শিমুল, শেখ রায়হান, মোঃ আশরাফুল ইসলাম, মীর তুহিন হাসান, মোঃ আকাশ, মীর মামুন হাসান, গফফার হুসাইন, মোঃ আনারুল ইসলাম, আবু তালেব, মোঃ ইয়াছিন আলী, জি এম আব্বাস উদ্দীন, শেখ আব্দুল আলিম মিঠু, গোলাম মোস্তফা, মোঃ আব্দুল মাতিন, খায়রুল আলম সবুজ, মোঃ মফিজুল ইসলাম, ফরিদ হাসান জুয়েল, ইন্দ্রজিৎ সাধু, শেখ মাগফুর রহমান জান্টু, এবিএম মহিউদ্দীন ইসলাম, সাইফুল আযম খান মামুন ও মোঃ আনছার আলী প্রমুখ।

রূপসায় মৎস্য চাষীদের মাঝে মৎস্য উপকরণ বিতরণ

রূপসা প্রতিনিধি

রূপসায় জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষ্যে মৎস্য চাষীদের মাঝে উপকরণ বিতরণ অনুষ্ঠান গত ২৬ জুলাই সকালে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: কামাল উদ্দীন বাদশা। উপজেলা মৎস্য কর্মকর্তা বাপী কুমার দাসের সভাপতিত্বে বক্তৃতা করেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা, সহকারী মৎস্য কর্মকর্তা সরদার জুলফিকার আলী, মাসুদুর রহমান, আলী হোসেন, সুজন দাশ প্রমুখ। এ সময় চাষীদের মাঝে চুন, মৎস্য খাদ্য ও পিএইচ পেপার বিতরণ করা হয়।

কয়রায় অভিযুক্ত মামলার আসামীরা বাদীকে জীবন নাশের হুমকী দেওয়ার অভিযোগ

কয়রা প্রতিনিধি

কয়রায় পল্লীতে চিংড়ীঘের দখল কারীদের বিরুদ্ধে মামলা করায় আসামীরা বাদীকে জীবন নাশের হুমকীর অভিযোগ পাওয়া গেেেছ। ঘটনাটি কয়রা থানার মহেশ্বরীপুর ইউনিয়নের বানিয়াখালী গ্রামে। উল্লেখ্য বিগত ২১ মার্চ চন্দন রায়ের ৮ বিঘা চিংড়ীঘের দখল করে নেয় বানিয়াখালী গ্রামের বাসুদেব রায় (৩৫), তরুন কান্তি মন্ডল (৫৮), শৈনেল মন্ডল (৪০) ও মিহির রায় (৩৫) সহ আরও অনেকে। এসময় তারা লক্ষাধিক টাকার মাছ সহ ঘেরের বাসায় ক্ষতিসাধন করে। এ ঘটনায় কয়রা থানায় অভিযোগ হলে ২০ এপ্রিল আসামীরা বানিয়াখালী বাজারের পার্শ্বে সকাল অনুঃ ৯ টার সময় চন্দনের পিতা তরুন প্রকাশ রায় (৫৭) কে লোহার রড দিয়ে মারপিট করে। এ ঘটনায় তরুন রায় দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকে। এবং চন্দন রায় বাদী হয়ে হয়ে কয়রা থানায় ৪ জনকে আসামী করে ২৬/০৪/২০২০ তারিখে একটি মামলা করেন যার নং ১৭। আসামীরা হলেন,  রতন সরদার (জয় সরকার)(৩৫), বাসুদেব রায় (৫৬), তরুন কান্তি মন্ডল (৫৮) ও সুশান্ত সরদার (৫৭)। জানা গেছে, দীর্ঘ ২ মাস তদন্তের পর মামলার তদন্তকারী কর্মকর্তা শাহাদাত হোসেন গত ৩ জুন মামলার উল্লেখিত ৪ জন আসামীকে অভিযুক্ত করে আদালতে চার্জসীট দাখিল করেন। অতঃপর আসামী রতন সরদার সহ ৪ জন আসামী আদালতে হাজির হলে, আদালত রতনকে জেল হাজতে পাঠায় এবং অপর ৩ জন আসামী কে জামিনে মুক্তি দেয়। সূত্র জানায় আসামী রতন সরদার জেল হাজতে যাওয়ার পূর্বেই পুলিশ হেফাজতে থাকা অবস্থায় আসামী রতন অন্যান্য আসামীদের ডেকে বলেন, আমি বাড়ী ফিরে চন্দন ও তার পিতা তরুন রায় কে জীবনে শেষ করে ফেলব। এছাড়া জামিন পেয়ে অন্যান্য আসামীরা বাড়ী ফিরে বাজারঘাটে মামলার বাদী চন্দন ও তার পিতাকে প্রকাশ্য জীবন নাশের হুমকী দেওয়ায় বাদী ও তার পিতা জীবনের নিরাপত্তারহীনতায় ভুগছে। খবর নিয়ে জানা গেছে, আসামী তরুন কান্তি মন্ডল ওরপে ডিপু তরুনের নামে কয়রা থানা ও আদালতে ৮ টি মামলা রয়েছে। এবং একটি মামলায় সাজা হওয়ায় পর জামিনে আছে। এ বিষয় চন্দন রায় জানায়, জামিন পেয়ে আসামীরা এখন বেপরোয়া এবং আমার ও বাবাকে হুমকী দেওয়ায় কয়রা থানায় এ বিষয় লিখিত অভিযোগ জানানো হয়েছে। এছাড়া আমাকে অস্ত্র মামলায় ফাসানোর জন্য র‌্যাবকে সংবাদ দেয় এবং র‌্যাব সদস্যরা এসে আমার মিলে অস্ত্র পোতার সময় তরুন মন্ডল উল্টে নিজেই গ্রেফতার হন।

ইন্দুরকানীতে ইয়াবা চুরির হওয়ার অভিযোগে কিশোরকে চোখে মরিচের গুড়া দিয়ে নির্যাতন

ইন্দুরকানী(পিরোজপুর) প্রতিনিধি

ইন্দুরকানীতে ইয়াবা চুরির অভিযোগে কিশোরকে চোখে মরিচের গুড়া দিয়ে নির্যাতন করা হয়েছে । গত শুক্রবার রাতে উপজেলার প্রত্যন্ত অঞ্চল পশ্চিম বালিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে । সরেজমিনে গেলে  এলাকাবাসী জানায়, পশ্চিম বালিপাড়া গ্রামের মনোয়ার শেখের ছেলে মাসুম শেখ (১৪) কে টাকা চুরির মিথ্যা অপবাদে একই গ্রামের মহিলা ইউপি সদস্য মোসাঃ লাকি বেগম ও তার স্বামী আনোয়ার হোসেন, ফয়সালের দলবল নিয়ে রাতভর কিশোরকে নির্যাতন করেন । ঘটনাটি জানাজানি হলে স্থানীয় লোকজনের সহায়তায় ওদের কাছ থেকে ছেলেকে উদ্ধার করেন তার মা।

নির্যাতনের শিকার মাসুম শেখ বলেন , আমি অনেকদিন ধরে লাকি মেম্বারের বাড়ীতে দিনমজুর হিসেবে কাজ করি। শুক্রবার ফয়সাল আমাকে লাকি মেম্বারের বাড়ী থেকে ৩৮০পিচ ইয়াবা নিয়ে আসতে বলে। আমি ইয়াবা ফয়সালের কাছে এনে দিলে। বিক্রি করার পরে বাকি গুলো আমাকে আনোয়ারের দোকানের পিছনে রাখতে বললে আমি রেখে আসি। পরে সেখানে ওই ইয়াবা না পাওয়ার কারনে আমাকে তার বাড়ীতে নিয়ে ৫০হাজার টাকা চুরির অপবাদ দিয়ে আমার চোখে মরিচের গুড়া দিয়ে শরিরের বিভিন্ন স্থানে রড ও লাঠি দিয়ে পিটিয়ে আঘাত করেন।

অভিযুক্ত লাকি মেম্বার বলেন, একটি জমি রেজিষ্ট্রি বাবদ ৫০হাজার টাকা চুরি করায়  জিজ্ঞাসাবাদ করা জন্য মাসুমকে বাড়ীতে ডেকে আনা হয় এবং টাকা উদ্ধারের জন্য বিভিন্ন ধরনে ভয়ভীতি দেওয়া হয় । একই এলাকার বালিপাড়া ইউপি চেয়ারম্যান কবির হোসেন বয়াতি বলেন, ফয়সাল সহ তারা দীর্ঘদিন ধরে মাদক ও জুয়ার ব্যবসার সাথে জড়িত । মাসুমকে তারা ৩৮০ পিচ ইয়াবা দোকানের পিছনে রাখতে  দিয়েছে। সেই ইয়াবা হারিয়ে যাওয়ায় চুরি অপবাদ দিয়ে তার উপর নির্যাতন করা হয়েছে । ইন্দুরকানী থানার ওসি মোঃ হাবিবুর রহমান জানান,উপজেলার বালিপাড়া এলাকায় কিশোর নির্যাতনের শিকার বিষয়টি আমি শুনেছি । লিখিত অভিযোগ পেলে তদন্ত সহকারে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

ঝিনাইদহে নতুন করে আরও ৩৯ জন করোনায় আক্রান্ত

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহে নতুন করে আরও ৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাড়ালো ৮০৯ জন। ঝিনাইদহ সিভিল সার্জন কার্যলয়ের মেডিক্যাল অফিসার ও করোনা সেলের মুখপাত্র ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ জানান, রোববার সকালে কুষ্টিয়া ল্যাব থেকে ঝিনাইদহে ৭৪ টি নমুনার রিপোর্ট এসেছে। এর মধ্যে ৩৯ টি পজেটিভ। আক্রান্তরা হলেন, সদর উপজেলায় ২৫ জন, কালীগঞ্জ উপজেলায় ৭ জন, শৈলকুপা উপজেলায় ৪ জন, হরিনাকুন্ডু উপজেলায় ৩ জন। আক্রান্ত ৮০৯ জনের মধ্যে সুস্থ্য হয়েছেন ২৮১ জন। কোভিড-১৯ হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২১ জন। জেলায় মোট মৃত্যুর সংখ্যা ১৬ জন।

ফুলতলায় কোরবানির পশুর স্বাস্থ্য পরীক্ষায় মেডিকেল টিম গঠন

ফুলতলা প্রতিনিধি

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ফুলতলা পশুর হাটে উপজেলা প্রাণি সম্পদ দপ্তর এর উদ্যোগে ভেটেরিনারি মেডিকেল টিম গঠন করা হয়। কোরবানি হাটে আগম সকল পশুর স্বাস্থ্য পরীক্ষা ও জরুরী সেবা নিশ্চিত করার লক্ষে রোববার দিনব্যাপী এই টিম গঠন করা হয়। ভেটেরিনারি মেডিকেল টিমের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন। এ সময় পশুর স্বাস্থ্য পরীক্ষা করেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ স্বপন কুমার রায় ও প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ সুমাইয়া ইসলাম।

কোভিড-১৯ রোগে যশোরে রোববার নতুন করে ৬৩ আক্রান্ত ও ১ জন মারা গেছে মোট আক্রান্ত ১৬৬২

যশোর অফিস

করোনা ভাইরাসে নতুন করে ২৪ ঘন্টায় যশোরে ৬৩ জন আক্রান্ত হয়েছে। এ সময়ে ১জন মারা গেছে।  এ নিয়ে যশোর জেলায় আক্রান্ত সংখ্যা ১৬৬২জন ও মারা গেছে ২৩জন। সুস্থ্য হয়েছেন ৮৫৫জন। যশোর সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার রেহেনেওয়াজ এই তথ্য রোববার দুপুরে সাংবাদিকদের নিশ্চিত করেছেন। রোববার ২৬ জুলাই যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় থেকে ২৩৩ টি নমুনার রিপোর্ট প্রদান করে। এর মধ্যে ৬৩টি করোনা ভাইরাস পজিটিভ।এছাড়া, মিঠু রানী (৩৯) নামে এক নারী মারা গেছে বলে বিশ^বিদ্যালয় থেকে জানানো হয়েছে। উক্ত মৃত মিঠু রানী ২৩ জুলাই যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে মারা যায়। মারা যাওয়ার পর তার শরীর থেকে করোনা উপসর্গ থাকা সন্দেহে ২৪ জুলাই নমুনা নেওয়া হয়। রোববার ২৬ জুলাই উক্ত নারী করোনা ভাইরাসে মারা গেছে বলে জানানো হয়। রোববার ২৬ জুলাই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় থেকে পাঠানো ৬৩টি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে যশোর সদর উপজেলায় ২৩জন, ঝিকরগাছা উপজেলায় ১৬জন, অভয়নগর উপজেলায় ১৪জন, কেশবপুর ও শার্শা উপজেলায় ৩জন করে, চৌগাছা উপজেলায় ২জন ও বাঘারপাড়া এবং মণিরামপুর উপজেলায় ১জন করে রয়েছেন। সিভিল সার্জন অফিস সূত্রে আরো বলা হয়েছে,শনিবার ২৫ জুলাই যশোর জেলা থেকে ১৪৭টি নমুনা সংগ্রহ করা হলেও শনিবার একটিও পাঠানো হয়নি হতে মাত্র ভিআইপি  এক ব্যক্তির নমুনা রোববার ২৬ জুলাই পাঠানো হয়েছে। ২৫ জুলাই পর্যন্ত যশোর জেলা থেকে পাঠানো নমুনার মধ্যে ৯০৫টি পেন্ডিং রয়েছে।

যশোরে পিকআপ মেরামত করতে দিয়ে প্রতিবন্দ্বী শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি তিন প্রতারকের খপ্পরে সব খুইয়েছে

যশোর অফিস

প্রতিবন্দ্বী বিদ্যালয়ের  টাটা এইচ পিকআপ মেরামতের কথা বলে একটি প্রতারক চক্র নগদ ১লাখ ১০ হাজার টাকা ও মেরামত করতে দেওয়া পিকআপের বিভিন্ন সাড়ে ৫লাখ টাকার পার্টস কৌশলে খুলে বিক্রি কওে  হাতিয়ে নেওয়ার অভিযোগে যশোরের ৩ প্রতারকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। শনিবার ২৫ জুলাই সন্ধ্যারাতে যশোর কোতয়ালি মডেল থানায় মামলাটি করেন, মাগুরা জেলার শালিখা উপজেলার বনাগাতি গ্রামের মৃত খন্দকার আব্দুল ওহাবের ছেলে বনাগাতি মোঃ মতিয়ার রহমান বিশেষ শিক্ষা প্রতিবন্দ্বীদেও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ মতিয়ার রহমান। আসামীরা হচ্ছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশন বায়েজিদ বোস্তামি উপজেলার মিরপাড়া সিঙ্গার শো’রুমের মৃত মোশারেফ হোসেনের ছেলে বর্তমানে যশোর শহরের ঢাকারোড মোল্যাপাড়া মোড় মিম মটর ওয়ার্কসপ এর আনোয়ার হোসেন বাবুল, ঢাকা রোড মোল্যাপাড়ার ইকরামুল ইসলাম ও ঢাকা রোড মোল্যাপাড়া বাঁশতলা মসজিদেও পাশের্^ আজিজের ছেলে শহীদ হোসেন। মতিয়ার রহমান তার দায়েরকৃত এজাহারে বলেছেন, বিগত ৯ ফেব্রুয়ারী দুপুর ২ টায় যশোর ঢাকা রোড মোল্যাপাড়া মোড়  আসামীদের মিম মটর ওয়ার্কসপে আসেন। উক্ত মতিয়ার রহমানের শিক্ষা প্রতিষ্ঠানের নামে নেওয়া একটি টাটা এইচ পিকআপ (যশোর ল-১১-০৪০৭) মেরামতের কথা বার্তা বলেও উক্ত আসামীরা মেরামত বাবদ ১লাখ ১৫ হাজার চুক্তি হয়। ওই দিন দুপুরে মেরামত বাবদ নগদ ৬০ হাজার টাকা গ্রহন পূর্বক এক মাসের মধ্যে উক্ত পিকআপ প্রদানের প্রতিশ্রুতি দিয়ে এরই মাঝে আরো ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়।  এর পর উক্ত আসামীরা উক্ত পিকআপের বিভিন্ন পার্টসপাতিসহ সাড়ে ৫ লাখ টাকা মূল্যের মালামাল মতিয়ারকে না জানিয়ে কৌশলে বিক্রি করে দিয়েছে। মতিয়ার রহমান ২০ জুলাই বেলা ১২ টায় উক্ত মিম মটর ওয়ার্কসপে আসলে দেখতে পান প্রতারকেরা তার পিকআপ মেরামত করেনি। বরং পিকআপ থেকে বিভিন্ন সাড়ে ৫ লাখ টাকা মূল্যেও পার্টসপাতি কৌশলে খুলে বিক্রি কওে তারা উক্ত টাকা আত্মসাত করে।

যশোরে ৪ চার গাঁজা বিক্রেতা গাঁজাসহ পুলিশের খাঁচায়

যশোর অফিস

গাঁজা বিক্রিকালে চার গাঁজা বিক্রেতাকে গ্রেফতার করেছে পুলিশ। এরা হচ্ছে, যশোর সদর উপজেলার মুড়োলী খাঁ পাড়ারমৃত জান আলীর ছেলে সাব্বির হোসেন, বিরামপুর কালীতলার দেলোয়ার হোসেনের ছেলে তাহসিন আহমেদ ওরফে অংকন,উপশহর এ ব্লকের মুকুল হোসেনের ছেলে আশরাফুল ইসলাম ও সি ব্লকের জাবেদ হোসেনের ছেলে মেহেদী হাসান জনি। এ ঘটনায় কোতয়ালি মডেল থানায় আলাদা ৩টি মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে।

উপশহর পুলিশ ক্যাম্পের এএসআই ফিরোজ আহমেদ জানান, শনিবার ২৫ জুলাই সন্ধ্যা রাত পৌনে ৮ টায় গোপন সূত্রে খবর পেয়ে উপশহর পার্কেও উত্তর পাশের্^ পুকুরের দক্ষিণ পাশে দর্শনাথীদের বসার স্থানে গাঁজা বিক্রেতারা গাঁজা বিক্রি করছে। উক্ত সংবাদের ভিত্তিতে  সেখানে পৌছালে পুলিশের উপস্থিতি টের পেয়ে আশরাফুল ইসলাম ও মেহেদী হাসান জনি পালানোর এক পর্যায় দু’জনের দখল হতে ২শ’ গ্রাম গাঁজা উদ্ধার করে। অপরদিকে, নরেন্দ্রপুলিশ ক্যাম্পের সদস্যরা জানান, শনিবার ২৫ জুলাই রাতে গোপন সূত্রে খবর পান মুনসেফপুর মহিলা দাখিল মাদ্রাসার সামনে পরিত্যক্ত ওজু খানায় এক গাঁজা বিক্রেতা গাঁজা বিক্রি করছে। উক্ত সংবাদের ভিত্তিতে সেখানে পৌছে তাহসিন আহমেদ অংকনকে গ্রেফতার করে। পরে তার দখলহতে ১২০ গ্রাম গাঁজা উদ্ধার করে। এছাড়া, পুরাতন কসবা পুলিশ ফাঁড়ির সদস্যরা জানান,শনিবার সন্ধ্যারাত সোয়া ৭ টায় শহরের মনিহার সিনেমা হলের সামনে থেকে সাব্বির হোসেনকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ১শ’ গ্রাম গাঁজা উদ্ধার করে। রোববার গ্রেফতারকৃতদের মাদক আইনে দায়েরকৃত মামলায় আদালতে সোপর্দ করা হয়েছে।

দেবহাটায় ৪বছর ধরে একমাত্র কন্যাকে খুজে বেড়াচ্ছে বৃদ্ধ অসহায় পিতা-মাতা

দেবহাটা (সাতক্ষিরা) প্রতিনিধি

দেবহাটায় ৪বছর ধরে একমাত্র কন্যাকে খুজে বেড়াচ্ছে বৃদ্ধ অসহায় পিতা-মাতা। একমাত্র কন্যার খোজ না পেয়ে পথে পথে পাগলের মত ঘুরছে বৃদ্ধ পিতা-মাতাসহ অসহয়ায় পরিবারটি। তারা জানেনা তাদের আদরের কন্যা আজ কোথায়? সে বেঁচে আছে না নেই? জানতে চাই পরিবার সহ স্বজনরা। জামাইয়ের কাছে (জামাই-শাশুড়ি ফোনালাপ) মেয়ের খোজ নিলে সে বলে, বেশি বাড়াবাড়ি করলে কানের মদ্দি মেশিন ভরে দে গুলি কইরে দেব! এই কথা বলে শাশুড়ীকে স্ব-পরিবারে প্রাণ নাশের হুমকি দেয় জামাই আনিছুর। বাবা পেশায় মিস্ত্রী, মা দিন মজুর । বসবাস করে উপজেলার দক্ষিন কুলিয়া গ্রামের একটি ছোট্ট কুড়ে ঘরে। বাবা জমাত আলী সাহাজী ও মা আকলিমা খাতুনের কোল জুড়ে দুই পুত্রের পরে জন্ম হয় একমাত্র কন্যার। আদর করে কন্যার নাম রাখে সামছুন্নাহার হিরা। কন্যা বড় হলে দেখা দেখির মাধ্যমে বাবা- মা তাদের একমাত্র কণ্যাকে বিয়ে দেয় ভাতশালা গ্রামের আবুল খায়ের বিশ্বাসের পুত্র আনিসুর বিশ্বাসের সাথে । বিয়ের পরে জামাই শশুরবাড়ি আসলেই টাকা দিতে হত। আবার গরীব শশুর তাই তার চাহিদামত টাকা দিতে না পারলে বিভিন্ন প্রকার গালি গালাজসহ হুমকি। অবশেষে বাপের বাড়িতে যাওয়া বন্ধ করে দিয়ে আদরের কন্যাকে দেখায় না জামাই। প্রায় ৪ বছর মেয়ের কোন হদিস না পেয়ে বিভিন্ন দ্বারে ঘুরে বেড়াচ্ছে অসহয়ায় পরিবারটি। একান্ত স্বাক্ষাতকারে এসব অভিযোগ করে কান্নায় ভেঙে পড়েন কন্যার বাবা, মা ও ভাই। বিষয়টি নিয়ে একাধীকবার দেবহাটা থানায় অভিযোগ দিলে কণ্যাকে তাদের কাছে ফিরিয়ে দেওয়ার আশ্বাস দিলেও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বদলী জনিত কারনে এখনো উদ্ধার হয়নি ভিকটিম সামছুন্নাহার হিরা বলে জানায় পরিবার । দীর্ঘ সময় পার করে কোন দিশা না পেয়ে অবশেষে আদালতের দ্বারস্থ হয় কন্যা হারানো পরিবারটি। সমস্ত ঘটনার বিবরন দিয়ে ৫ জনকে অভিযুক্ত করে আদালতে মামলা করে কন্যার মাতা আকলিমা বেগম(৬০)।মামলা নং সি আর ২৫/২০। এতে অভিযুক্তরা হলেন,ভাতশালা গ্রামের আবুল খায়ের বিশ্বাসের পুত্র বাদিনীর জামাতা একাধিক মামলার আসামী প্রতারক আনিছুর রহমান (৩৫), স্ত্রী মনোয়ারা বেগম (৫৫), আহাদ বিশ্বাসের পুত্র নজরুল ইসলাম খোকা (৩৫) ও তার ভাই নুর আলী বিশ্বাস এবং একই গ্রামের কালু ঢালীর পুত্র আব্বাস ঢালী (৪০)। মামলা দায়েরের পর দেবহাটা থানার উপর তদন্ত ভার দেয় আদালত। তদন্ত এখনো প্রক্রিয়াধীন আছে বলে জানা যায়।

মোড়েলগঞ্জ পরিবার পরিকল্পনার উদ্যোগে ১৬ ইউনিয়নে বকুল গাছ রোপন সমাপ্ত

 মোড়েলগঞ্জ প্রতিনিধি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী “মুজিববর্ষ” উদযাপন উপলক্ষে মোড়েলগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের সকল সেবা কেন্দ্রে বকুল গাছ রোপন কর্মসূচী গ্রহণ করা হয়। তারই ধারাবাহিকতায় রোববার জিউধরা, খাউলিয়া, মোড়েলগঞ্জ সদর, হোগলাপাশা ও বনগ্রাম ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ও  মোড়েলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে দীর্ঘস্থায়ী শোভাবর্ধক বকুল চারা রোপন করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. দিলদার হোসেন।  উপজেলার ১৬ টি ইউনিয়নের সকল সেবা কেন্দ্রে বকুল গাছ রোপন সমাপ্ত হয়েছে।

তালায় নছিমনের ধাক্কায় প্রাণ গেলো শিশুর

তালা প্রতিনিধি

তারাই নসিমনের ধাক্কায় এক শিশুর মৃত্যু হয়েছে।রবিবার সকালে উপজেলার হাজরাকাটি বাজারে এ দুর্ঘটনা ঘটে। নিহত শিশু হাজরাহাটি গ্রামের শাহাবুদ্দিন মোড়লের পুত্র সিয়াম হোসেন(৩)। স্থানীয় সূত্রে জানা যায়, রবিবার সকালে চাচার সাথে বাজারে আসে সিয়াম। এসময় জাতপুর থেকে তালাগামী ইঞ্জিনভ্যানের ধাক্কায় গুরুতর আহত হয় সে। স্থানীয়রা তাকে উদ্ধার করে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে সেখানে তার অবস্থা সংকটাপন্ন দেখায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয় বলে জানান তালা হসপাতলের কর্তব্যরত চিকিৎসক ডা. আবু তাহের। তালা থানার ওসি মেহেদী রাসেল ঘটনার সত্যতা স্বীকার করেছে।

তালায় বিট পুলিশিং অফিস উদ্ভদোন

ইলিয়াস হোসেন, তালা

তালায় বিট পুলিশিং অফিস উদ্ভদোন হয়েছে। রবিবার সকালে তালা সদর ইউনিয়ন পরিষদে একার্যক্রম অনুষ্ঠিত হয়। তালা থানার এসআই প্রিতিশ রায়ের সঞ্চলনায় তালা থানার ওসি মেহেদী রাসেল বিট পুলিশিং অফিসের উদ্ভোদন করেন। এসময় উপস্থিত ছিলেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, ভাইচ চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান প্রমুখ।

তালা ইউএনও অফিসে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের সাথে এলাকাবাসীর মতবিনিময়

তালা প্রতিনিধি

রবিবার (২৬ জুলাই) সকালে তালা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে পল্লী বিদ্যুতের উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে এলাকাবাসীর এক মতবিনিমিয় সভা অনুষ্ঠিত হয়। তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে সভায় খুলনা-কয়রা ৩৩ হাজার ভোল্টেজ (৩৩ কেবি) বিদুৎ লাইন নির্মাণের জটিলতা নিরসনে আলোচনা হয়। সভায় সর্ব সম্মতিতে শিক্ষা প্রতিষ্ঠান ও মৃৎ শিল্প ক্ষতিগ্রস্ত না করে তালা পেট্রোল পাম্পের পশ্চিম পার্শ্বের কালভার্ট থেকে দক্ষিণে কপোতাক্ষ নদ অতিক্রম করে বিদ্যুৎ লাইন যাওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় উপস্থিত ছিলেন খুলনা ও সাতক্ষীরা পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজার (জি.এম), খুলনার পল্লী বিদ্যুতের নির্বাহী প্রকৌশলী, তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এনামুল ইসলাম, উপাধ্যক্ষ মহিবুল্লাহ মোড়ল, অধ্যাপক রেজাউল করিম, তালা প্রেসকাবের সভাপতি প্রভাষক প্রনব ঘোষ বাবলু, উন্নয়ন প্রচেষ্টা পরিচালক শেখ ইয়াকুব আলী, হারান পাল, কাজী হিরক, মোঃ মহিউদ্দীনসহ পল্লী বিদ্যুৎ সমিতির উর্দ্ধতন কর্মকর্তা ও স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয় ও শিশু শিক্ষা প্রতিষ্ঠান শিশুতীর্থের উপর দিয়ে হাই ভোল্টেজের বিদ্যুৎ লাইন নিয়ে যাওয়ার জন্যে দীর্ঘদিন ধরে অপচেষ্টা চলছিল। উক্ত সভায় তার শান্তিপূর্ণ সমাধান হয়। শান্তিপূর্ণ বাস্তবায়নের জন্যে এলাকাবাসীর পক্ষে শহীদ মুক্তিযোদ্ধা মহা

মুসলিম মেয়ের প্রেমে ফেঁসে কারাগারে হিন্দু প্রেমিক

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের শরণখোলা উপজেলা মুসলিম মেয়ে (১৬) মোবাইল ফোনে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে এক হিন্দু ছেলের সঙ্গে। গত ৮ জুলাই প্রেমের টানে মেয়েটি ঘর ছেড়ে পালিয়ে যায় মোংলা উপজেলার মিঠাখালী ইউনিয়নের ধনখালী গ্রামের সেই হিন্দু প্রেমিক অনজিৎ রায়ের (১৯) বাড়িতে। সেখানে হিন্দু রীতি অনুযায়ী তাদের বিয়েও হয়। ঘটনা টের পেয়ে মেয়ের পরিবার ছেলে-মেয়েকে গত বৃহস্পতিবার রাতে কৌশলে তাদের বাড়িতে নিয়ে আসে। পরে ছেলের নামে দায়ের করা হয় অপহরণ ও ধর্ষণের মামলা। সেই হিন্দু যুবক এখন জেলহাজতে।

পুলিশ জানিয়েছে, শরণখোলার ধানসাগর ইউনিয়নের পূর্ব রাজাপুর গ্রামের জনৈক ব্যক্তি তার মেয়েকে অপহরণ ও ধর্ষণের অভিযোগে মোংলা উপজেলার ধনখালী গ্রামের মনোজিৎ রায়ের ছেলে অনজিৎ রায়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। ছেলেকে গ্রেপ্তার করে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

ছেলের পরিবারের অভিযোগ, ওই মেয়ে নিজেই জেনেশুনে অনজিতের সঙ্গে প্রেম করেছে। একবছর আগে আরো একবার সে পালিয়ে ছেলের বাড়িতে উঠেছিলো। তখন তারা স্থানীয়দের মাধ্যমে বুঝিয়ে সুঝিয়ে বাড়িতে পাঠিয়ে দেয় মেয়েকে। দ্বিতীয়বার আবার চলে এলে মেয়ের ইচ্ছাতেই হিন্দু রীতি অনুযায়ী শাখা-সিঁদুর পরিয়ে তাদের বিয়ে হয়। এঘটনা মেয়ের পরিবার জানতে পেরে সম্পর্ক মেনে নেওয়ার কথা বলে কৌশলে ছেলে-মেয়েকে তাদের বাড়িতে নিয়ে যায়। সেখানে নিয়ে অনজিৎকে মারধর করে পুলিশের হাতে তুলে দেয়। পরে তার বিরুদ্ধে অপহরণ ও ধর্ষণের মিথ্যা মামলা দায়ের করে।

মেয়ের বাবা জানান, তার মেয়ে উপজেলার নলবুনিয়া আপগ্রেট স্কুলে অষ্টম শ্রেণিতে পড়ে। তার অপ্রাপ্তবয়স্ক মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে অপহরণ করে নিয়ে যায় ওই হিন্দু ছেলেটি। তাদের মধ্যে বিয়ের বিষয়টি সঠিক না। ছেলেকে কোনো মারধরও করা হয়নি।

পূর্ব রাজাপুর ৮নম্বর ওয়ার্ডের গ্রাম পুলিশ (চৌকিদার) মো. ইসমাইল খলিফা বলেন, পরিবারের আশ্বাসে গত বৃহস্পতিবার রাতে ওই মেয়ে হিন্দু ছেলেকে নিয়ে বাড়িতে এসে ওঠে। পরেরদিন শুক্রবার সকালে মেয়ের বাবা আমাকে খবর দিয়ে তাদের বাড়িতে নেয়। এসময় মেয়ে জানায়, ওই হিন্দু ছেলের সাথে তার প্রেমের সম্পর্ক। ছেলে মুসলমান হয়ে তাকে বিয়ে করতে রাজি। ওকে যেনো কেউ মারধর না করে। এসময় মেয়ের এক চাচাতো ভাই ছেলেটিকে চড়থাপ্পড় মারলে আমি নিষেধ করি। পরে ছেলেকে নিয়ে যাওয়ার জন্য তার বাড়ির লোকজনকে মোবাইল ফোনে বলার পরও তারা না আসায় থানায় হস্তাান্তর করা হয়। স্থানীয় ইউপি সদস্য মো. ডালিম হোসেন মাঝি বলেন, একবছর আগেও ওই মেয়ে ছেলের বাড়ি পালিয়ে গিয়েছিলো। তখন উভয় এলাকার গণ্যমান্যদের মাধ্যমে মেয়েকে বাড়িতে নিয়ে আসা হয়। এবারও সেই একই কান্ড ঘটিয়েছে। শুনেছি সেখানে হিন্দুমতে শাখা-সিঁদুর পরে তাদের বিয়েও হয়েছে।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসকে আব্দুল্লাহ আল সাইদ বলেন, সম্পর্ক মেনে নেওয়ার কথা বলে কৌশলে ছেলে-মেয়েকে বাড়িতে নিয়ে আসে মেয়ের পরিবার। পরে ছেলেকে থানায় হাজির করে মেয়ের বাবা বাদী হয়ে অপহরণ ও ধর্ষণের মামলা দায়ের করেন। শনিবার সকালে ছেলেকে জেলহাজতে এবং মেয়েকে জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে জবানবন্দী শেষে ডাক্তারি পরীক্ষার জন্য বাগেরহাট সদর হাসপাতালে পাঠানো হয়।

ফেনসিডিল বিক্রেতা ময়না এবার ইয়াবাসহ আটক

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের হাড়িখালী এলাকার ফেনসিডিল বিক্রেতা হামউন কবির ময়না (৪১) এবার ইয়াবাসহ আটক হয়েছে। বাগেরহাট মডেল থানার ওসি অপারেশন সৈয়দ শাহিনুর রহমানের নেতৃত্বে এসআই আনোয়ার ও এএসআই রাসেল শনিবার দুপুরে হাড়িখালি এলাকা থেকে তাকে গ্রেফতার করে। তার নিকট থেকে ১৫০ পিচ ইয়াবা ও ইয়াবা বিক্রি করা নগদ ২৬ হাজার টাকা উদ্ধার করা হয়। আটক হুমাউন কবির ময়না বাগেরহাট পৌরসভার হাড়িখালি এলাকার বাসিন্দা। সে এর আগে গোয়েন্দা পুলিশ কর্তৃক ফেনসিডিলসহ গ্রেফতার হয়েছিল। জামিনে বের হয়ে এসে এবার ইয়াবার ব্যবসা শুাং করেছে বলে এলাকাবাসী জানায়।

বাগেরহাট মডেল থানার ওসি মাহাতাব উদ্দিন জানান, গোপন খবরের ভিত্তিতে ওসি অপারেশন সৈয়দ শাহীনুর রহমান সঙ্গীয় পুলিশ ফোর্স নিয়ে হুমাউন কবির ময়নাকে ইয়াবাসহ আটক করে। তার বিাংদ্ধে পুলিশ বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করেছে।

বাগেরহাটে রূপান্তর এর আয়োজনে দুইদিন ব্যাপি প্রশিক্ষণ শুরু

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের কচুয়া উপজেলায় রূপান্তর এর আয়োজনে শিক্ষক ও এসএমসি সদস্যদের নিরাপদ পানি, পয়:নিস্কাশন,স্বাস্থ্যবিধি ও পুষ্টি বিষয়ক দুইদিন ব্যাপি প্রশিক্ষণ শুাং হয়েছে। কচুয়া প্রেসকাবের মীর সাখাওয়াত আলী দারু মিলনায়তনে দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর নেতৃত্বে ওয়াটার এইড বাংলাদেশ এর কারিগরি সহযোগিতায় উন্নয়ন সংস্থা রূপান্তর এর বাস্তাবায়নে উন্নত পুষ্টির জন্য অংশগ্রহনমুলক সমন্বিত প্রকল্প (ক্রেইন) এর আওতায় শিক্ষক ও এসএমসি সদস্যদের নিরাপদ পানি,পয়:নিস্কাশন,স্বাস্থ্যবিধি ও পুষ্টি বিষয়ক দুইদিন ব্যাপি প্রশিক্ষণ শুাং হয়েছে।

দুইদিন ব্যাপি এ প্রশিক্ষণের উদ্ভোধন করেন কচুয়া প্রেসকাবের সভাপতি খোন্দকার নিয়াজ ইকবাল। উল্লেখ্য প্রকল্পটি যৌথভাবে কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড,ওয়াটার এইড বাংলাদেশ,রূপান্তর ও জেজেএস কোষ্টাল কনসোর্টিয়াম এর মাধ্যমে বাস্তাবায়ন করছে। এই প্রকল্পটি আগামী ৩১.১২.২০২২ তারিখ পর্যন্ত চলবে। প্রকল্পের আওতায় গর্ভবতী মা,দুগ্ধদানকারী মা,শিশু,কিশোরী, অতিদরিদ্র জনগোষ্ঠী,পিছিয়ে পড়া জনগোষ্ঠীর পুষ্টি উন্নয়নে কাজ করা হবে।

২ দিনব্যাপি প্রশিক্ষণে কচুয়া উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও এসএমসি সদস্য সহ ২২ জন অংশগ্রহন করে। প্রশিক্ষণটি সামাজিক দুরত্ব নিশ্চিত করে ও স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হয়। প্রশিক্ষণে সহায়ক ছিলেন রূপান্তর ক্রেইন প্রকল্পের ওয়াস অফিসার প্রশান্ত চক্রবর্তী, মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার ত্রিদ্বীপ বিশ্বাস এবং সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা ওয়াশ এন্ড সিএসও মোবিলাইজার নাসরিন সুলতানা মৌ।

খুবির বিজিই ডিসিপ্লিনের প্রফেসর আব্দুল আওয়ালের পিতার মৃত্যুতে উপাচার্যের শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিনের প্রফেসর ড. এস এম আব্দুল আওয়ালের পিতা আসাদুল ইসলাম রোববার সকাল ৬-২০ টায় ঢাকার ডেল্টা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে …রাজিউন)। তিনি বেশ কিছু দিন যাবত দুরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ পুত্র ও ২ কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। রাজশাহী জেলার পুটিয়া উপজেলার ফুলবাড়ি গ্রামে রবিবার বাদ আসর মরহুমের নামাযে জানাজা শেষে তাঁকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. এস এম আব্দুল আওয়ালের পিতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। অনুরূপভাবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, বিজিই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আয়েশা আশরাফসহ ডিসিপ্লিনের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি শোক প্রকাশ করেছেন।

এছাড়া পৃথক বিবৃতিতে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. এস এম আব্দুল আওয়ালের পিতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মাহমুদ হোসেন এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশীষ কুমার দাস।