পাইকগাছায় পরিকল্পিতভাবে স্লুইচ গেট দিয়ে পানি তুলে এলাকা প্লাবিত করার অভিযোগ

0


পাইকগাছা প্রতিনিধি


একদিকে নদীতে পানি বৃদ্ধি, অপরদিকে প্রবল বৃষ্টি এরই মধ্যে পরিকল্পিতভাবে গেট দিয়ে পানি তুলে খুলনার পাইকগাছার কেওড়াতলা এলাকা প্লাবিত করে ব্যাপক ক্ষয়-ক্ষতির অভিযোগ উঠেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে মন্দির, মৎস্য ঘের, শিক্ষা প্রতিষ্ঠান ও ঘর-বাড়ী।
জানা যায়, উপজেলার লস্কর ইউনিয়নের কেওড়া তলা মৌজায় হাজার বিঘার অধিক চিংড়ি ঘের রয়েছে। বসবাস করে শতশত মানুষ। গত কয়েকদিন ধরে প্রচন্ড বৃষ্টি ও নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পায়। এ সময় স্থানীয় গেটের খাল ইজারাদার ও কয়েকজন ঘের মালিক পরিকল্পিতভাবে গেটের পাট তুলে জোয়ার দেয়। বৃহস্পতিবার সন্ধ্যার জোয়ারের পানিতে কেওড়াতলার নি¤œ অঞ্চল তলিয়ে যায়। ক্ষতিগ্রস্থ হয় ছোট বড় চিংড়ি ঘের, বসত বাড়ী, মন্দির ও সরকারি প্রাথমিক বিদ্যালয়। পাকা রাস্তার উপর প্রায় হাটু পানি। এলাকার মানুষের যাতায়াতের ব্যাপক অসুবিধা হয়।

এ ব্যাপারে সরেজমিনে গেলে স্থানীয় রনজিত মন্ডল, গণেশ মন্ডল, গোলক মন্ডল, তাপস মন্ডল, সঞ্জয় মন্ডল জানায়, জোয়ারের পানিতে তাদের ইটের রাস্তাটির উপর হাটু পানি ও বাড়ী উঠান তলিয়ে যায়। মন্দির প্রাঙ্গণ ও স্কুলের মাঠও ডুবানো থাকে। এব্যাপারে তারা অভিযোগ করেন, অন্যের ঘেরের মাছ উঠিয়ে নেয়ার জন্য জোয়ার নিয়ে এ কৃতিম দুর্যোগ সৃষ্টি করেছে। গেটের দায়িত্বপ্রাপ্ত ফকির গাজী জানান, ইকবাল কাগজী, আব্দুল আজিজ মোল্লা, খোকন কাগজী, তনু গাজী, লাভলুরা জোর করে গেটের পাট তুলে জোয়ার দেয়। ইকবাল কাগজী জানায়, গোণের সময় মাছ ধরার জন্য জোয়ারের প্রয়োজন হয় একারণে জোয়ার দিয়েছি। ইউপি চেয়ারম্যান কে,এম, আরিফুজ্জামান তুহিন জানান, আমি খুলনাতে চিকিৎসাধীন আছি। এলাকাবাসী মোবাইলে কেওড়তলা এলাকা প্লাবিত হওয়ার কথা জানালে আমি তাদেরকে লিখিত অভিযোগ করার কথা বলেছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।