বাংলাদেশের আরও উন্নতি চান জেমি ডে

10
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

জেমি ডের সামনে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বের বড় পরীক্ষা। নিজেদের গ্রুপে ম্যাচ খেলতে হবে চারটি। এরমধ্যে তিনটি ম্যাচই হবে দেশের মাঠে। বাছাই পর্বের ম্যাচগুলোতে ভালো করতে চান, তা আগেই বলেছিলেন। এবার ফিফার সঙ্গে সাক্ষাৎকারেও একই কথা শোনালেন ইংলিশ কোচ। সঙ্গে উন্নতি চেয়েছেন বাংলাদেশের ফুটবলের। তবে সব কিছু দেখতে বললেন বাস্তবতার নিরিখে।
করোনার কারণে বিশ্বকাপ বাছাইপর্ব স্থগিত হয়েছিল। আগামী ৮ অক্টোবর থেকে বাংলাদেশের স্থগিত হয়ে যাওয়া খেলাগুলো শুরু হচ্ছে। প্রথম ম্যাচে সিলেট স্টেডিয়ামে মুখোমুখি হতে হবে আফগানিস্তানের। নতুন চুক্তি বাড়ানোর পর এটাই বড় পরীক্ষা হতে জেমি ডের। তবে তিনি খুব বেশি প্রত্যাশা রাখছেন না, ‘আমাদের বাস্তববাদী হতে হবে। গত দুই বছরে আমরা দীর্ঘ পথ পাড়ি দিয়েছি। বিশ্বকাপের গ্রুপ পর্বে আমরা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলগুলোর বিপক্ষে খেলেছি। আমরা সেখানে আন্ডারডগ। এরই মধ্যে চার ম্যাচে আমরা ভালো খেলেছি। তবে সেখান থেকে আরও পয়েন্ট নিতে পারতাম।’ নিজেদের মাঠ থেকে সামনের ম্যাচগুলোতে পয়েন্ট নেওয়ার কথাও উচ্চারিত হলো তার কন্ঠ থেকে, ‘আমরা চার ম্যাচে ভালো খেলার চেষ্টা করেছি। এই যেমন কাতারের বিপক্ষে ভালো খেলেও দ্বিতীয়ার্ধে দুই গোল খেতে হয়েছে। যা ছিল হতাশাজনক।এখন আমরা বাকি ম্যাচগুলো থেকে পয়েন্ট নিতে চাই। নিজেদের মাঠে খেলা হবে। সেখান থেকে পয়েন্ট নিয়ে এশিয়ান কাপের স্বপ্ন বাঁচিয়ে রাখতে চাই।’ জেমি ডের অধীনে গত দুই বছরে বাংলাদেশের উন্নতি হয়েছে। এমনটাই বিশ্বাস করেন এই ইংলিশ কোচ। তবে দলটির আরও উন্নতি চাইছেন তিনি। শিষ্যদের কাছে চাইছেন ট্রফি, ‘আমি যখন এখানে আসি, তখন জাতীয় দলের অবস্থা ভালো ছিল না (২০১৮ সালে)। কিন্তু আমি বিশ্বাস করি দুই বছরে আমরা অনেক পথ পাড়ি দিয়েছি। এখন পরবর্তী দুই বছরে আমাদের ট্রফি জেতার একটা আকাঙ্ক্ষা থাকা উচিত।’
বাংলাদেশে বর্তমানে ক্রিকেট সব দিক দিয়ে এগিয়ে আছে। ফুটবলের সেই পুরনো জনপ্রিয়তা আর নেই। তবে পরিস্থিতি পাল্টাতে হলে অবকাঠামো উন্নয়ন প্রয়োজন বলে মনে করেন এই কোচ, ‘আমি মনে করি ফুটবল অনেক জনপ্রিয় বাংলাদেশে। কিন্তু ক্রিকেট অনেক উন্নতি করেছে। অবকাঠামো, ফান্ডিং ও পৃষ্ঠপোষকতার দিক দিয়ে ক্রিকেট এগিয়ে আছে। তাই ফুটবলেরও অবকাঠামোর অনেক উন্নতি করতে হবে।’

শিরোপা নিশ্চিতের ম্যাচে রোনালদোর হার

ক্রীড়া প্রতিবেদক

হাতে চার ম্যাচ, চ্যাম্পিয়ন হতে দরকার মাত্র ৩টি পয়েন্ট। উদিনেসের বিপক্ষে মাঠে নামার আগে তাই জুভেন্টাসের সামনে সহজ সমীকরণ। যেকোন ব্যবধানে ম্যাচটি জিতলেই টানা নবমবারের মতো সিরি ‘আ’ চ্যাম্পিয়ন হবে তুরিনের কাবটি। কিন্তু এত সহজ সমীকরণে ম্যাচে উল্টো হেরেই গেছেন রোনালদোরা। বৃহস্পতিবার রাতের ম্যাচটিতে প্রথমে গোল করেছিল জুভেন্টাসই। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণ ফুটবল খেলে সেই গোল শোধ করে উদিনেসে, পরে আবার করে জয়সূচক দ্বিতীয় গোলও। যার ফলে ১-২ ব্যবধানে হেরে শিরোপা নিশ্চিত করার অপেক্ষা আরও বাড়ল মাউরিসিও সারির শিষ্যদের। নিজেদের ঘরের মাঠের ম্যাচটিতে জুভেন্টাসের বিপক্ষে ঠিক আধিপত্য বিস্তার করে খেলতে পারেনি উদিনেসে। একের পর এক আক্রমণ করেছে অতিথিরা। তবে কাঙ্ক্ষিত গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৪২ মিনিট পর্যন্ত। ডি-বক্সের সামনে থেকে জোরালো শটকে জুভেন্টাসকে লিড এনে দেন ডাচ ডিফেন্ডার ম্যাথিয়াস ডি লিট। এগিয়ে যাওয়ার আনন্দ বেশিক্ষণ ধরে রাখতে পারেনি জুভেন্টাস। দ্বিতীয়ার্ধে ফিরে ম্যাচের ৫২ মিনিটেই সমতা ফেরান ইলিজা নেসত্রোভস্কি। পরে জয়সূচক গোলটি হয় ম্যাচের শেষদিকে গিয়ে, অতিরিক্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে। জুভেন্টাসকে হতাশায় ডুবিয়ে গোলটি করেন সেকো ফোফানা।
এই পরাজয়ের ফলে বদলে গেছে জুভেন্টাসের সমীকরণ। লিগের ৩৫ ম্যাচ শেষে তাদের সংগ্রহ ৮০ পয়েন্ট। সমান ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে আটলান্টা। ফলে শেষ তিন ম্যাচে চ্যাম্পিয়ন হওয়ার জন্য জুভদের প্রয়োজন ৪ পয়েন্ট। জুভেন্টাসকে হারিয়ে দেয়া উদিনেসে ৩৯ পয়েন্ট নিয়ে অবস্থান করছে ১৫ নম্বরে।

বিসিবিকে ১ হাজার ৮৮ কোটি টাকা দিবে আইসিসি

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়ের অন্যতম উৎস টিম স্পন্সর, সিরিজ স্পন্সর, টিভি স্বত্ব, মাঠের বিজ্ঞাপন। তবে সবচেয়ে বড় আয়ের উৎস ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) লভ্যাংশের ভাগ। এবার আইসিসির মোট আয়ের শতকরা ৭.২ ভাগ পাচ্ছে বিসিবি। যার আর্থিক মূল্য ১২৮ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৮৮ কোটি টাকা। তবে এই মোটা অঙ্কের লভ্যাংশ এক সঙ্গে পাচ্ছে না বিসিবি। প্রতি বছরই আইসিসির বার্ষিক আয়-ব্যয়ের পর টাকা পায় বিসিবি।
এ বছর বাংলাদেশের ভাগে পড়েছে ৭ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬০ কোটি টাকা। আইসিসির লভ্যাংশের ভাগ সব পূর্ণ সদস্য এবং সহকারী দেশগুলো সমান ভাবে পায় না। আইসিসির আয়ে যাদের যোগান বেশি তারাই বেশি লভ্যাংশ পায়। আর আইসিসির মোট আয়ের ৮৬ শতাংশ যায় পূর্ণ সদস্য দেশগুলোর ভাগে। আর সহযোগী দেশগুলো পায় বাকি ১৪ শতাংশ। মূলত আইসিসি’র আয়ের প্রধান উৎস টিভি স্বত্ব। ২০১৫ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসি তাদের টিভি স্বত্ব বিক্রি করে দিয়েছে। এই টিভি স্বত্ব এখন আছে স্টার ইন্ডিয়ার হাতে। এই অর্থই ভাগ করে দেয়া হচ্ছে পূর্ণ সদস্য এবং সহযোগী দেশগুলোকে। এর বেশিরভাগ অর্থই যাচ্ছে ভারতের পকেটে।

আগস্টেই ফেরার লড়াইয়ে নামছেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক

নিষেধাজ্ঞার সময় শেষ হতে আরও কয়েক মাস বাকি। এর মধ্যেই করোনাভাইরাসের থাবায় অনুশীলনের সুযোগ একেবারেই হয়নি সাকিব আল হাসানের। যুক্তরাষ্ট্রে স্ত্রী-সন্তানদের সঙ্গে একরকম ‘ঘরবন্দি জীবন’ পার করছেন তিনি। তবে আর বেশিদিন এভাবে থাকছেন না বাঁহাতি অলরাউন্ডার। আগামী মাস থেকেই নেমে পড়তে চাইছেন অনুশীলনে।
জুয়াড়ির সঙ্গে যোগাযোগের তথ্য গোপন করায় আইসিসি তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করলেও সেখানে আছে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা। অর্থাৎ, সামনের অক্টোবরে শেষ হয়ে যাবে সাকিবের শাস্তি। আগামী মাস থেকে অনুশীলনে নামলে ফেরার প্রস্তুতির জন্য তিন মাস সময় পাবেন। সেটা ধরেই পরিকল্পনা সাজিয়েছেন এই অলরাউন্ডার।

ঈদের পরই হকির ফিটনেস ক্যাম্প

ক্রীড়া প্রতিবেদক

করোনার হানায় হকির দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতা স্থগিতই হয়ে গেছে। একটি হলো জুনিয়র এশিয়া কাপ হকি, অন্যটি এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি। দুটি প্রতিযোগিতাই হওয়ার কথা ছিল ঢাকায়। এই পরিস্থিতিতে কবে নাগাদ এই দুই প্রতিযোগিতা শুরু হবে তা নিশ্চিত নয়। তবে হকি ফেডারেশন বসেও থাকতে চাইছে না। ঈদের পরই জাতীয় দলের খেলোয়াড়দের নিয়ে তারা ফিটনেস ক্যাম্প শুরু করতে চাইছে।
জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড় অবশ্য সার্ভিসেস দলে যুক্ত। সেখানে থেকে তারা অনুশীলন করছেন নিয়মিতই। তাই সার্ভিসেস দলের বাইরে যারা আছেন, তারাই মূলত এই ক্যাম্পে সুযোগ পাবেন। জুনিয়র ও সিনিয়র সব গ্রুপের খেলোয়াড়দের নিয়ে হবে মাসব্যাপী এই ক্যাম্প। তবে তার আগে প্রয়োজন সরকারি অনুমতির। সে লক্ষ্যেই হকি ফেডারেশন ক্যাম্প শুরুর অনুমতি চেয়ে ক্রীড়া মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

১৯ সেপ্টেম্বর শুরু আইপিএল

ক্রীড়া প্রতিবেদক

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হতেই চূড়ান্ত হয়ে যায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ভবিষ্যৎ। শুধু আনুষ্ঠানিকভাবে তারিখ ঘোষণাটা ছিল বাকি। এবার সেই অপেক্ষাটাও শেষ। বিশ্বের সবচেয়ে দামী এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ শুরু ১৯ সেপ্টেম্বর। ভেন্যু তো আগেই ঘোষণা হয়েছিল সংযুক্ত আরব আমিরাত।
আইপিএলের ত্রয়োদশ আসরের ফাইনাল ৮ নভেম্বর। করোনার কারণে এবার ভারতে হচ্ছে না এই লড়াই। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে মধ্যপ্রাচ্যের দেশটিতে। ১৯ সেপ্টেম্বর আইপিএল শুরুর কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়ে যায়। এবার আইপিএল অনেকটা সময় জুড়ে হবে। গতবার ৪৪ দিনে শেষ হয়েছিল মাঠের লড়াই। আসন্ন আইপিএলের ম্যাচ হবে মোট তিনটি ভেন্যুতে। দুবাই, আবুধাবি ও শারজাতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ৬০ ম্যাচ। এ অবস্থায় দর্শক শূন্য স্টেডিয়ামে খেলা হবে কিনা এটি এখনো নিশ্চিত করতে পারেনি আয়োজকরা।

আবারও বক্সিং রিংয়ে ফিরছেন টাইসন

ক্রীড়া প্রতিবেদক

রয় জোন্স জুনিয়রের সঙ্গে এক প্রীতি ম্যাচ খেলতে আবারও বক্সিং রিংয়ে ফিরছেন সাবেক হেভিওয়েট চ্যাম্পিয়ন মাইক টাইসন। দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার তাদের শক্তির পরীক্ষা দেবেন ১২ সেপ্টেম্বর লস এঞ্জেলসে।
১৯৮৬ সালে ট্রেভর বারভিককে হারিয়ে মাত্র ২০ বছর বয়সে সর্বকনিষ্ট হেভিওয়েট চ্যাম্পিয়ন খেতাব লাভ করেছিলেন টাইসন। ৫৪ বছর বয়সী সাবেক বক্সার পেশাদার হিসেবে শেষবার রিংয়ে নেমেছিলেন ২০০৫ সালে। তবে সেবার তিনি হেরে গিয়েছিলেন আয়ারল্যান্ডের কেভিন ম্যাকব্রিডের বিপক্ষে। যা ছিল আমেরিকান কিংবদন্তি বক্সারের ক্যারিয়ারের ৫৮ লড়াইয়ে ষষ্ঠ পরাজয়। স্বদেশি জোন্সকে ২০১৮ সালের ফেব্রুয়ারির পর আর রিংয়ে দেখা যায়নি। শেষ লড়াইয়ে ৫১ বছর বয়সী বক্সার হারিয় দেন স্কট সিগমনকে। দুই হাই-প্রোফাইল বক্সারের লড়াইটি মঞ্জুর করেছে ক্যালিফোর্নিয়া রাজ্য অ্যাথলেটিক কমিশন। ম্যাচটি হবে আট রাউন্ডের। পরিশোধের ভিত্তিতে দর্শকরা সরাসরি লড়াইটি উপভোগ করতে পারবেন।

ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলার হেন্ডারসন

ক্রীড়া প্রতিবেদক

ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের (এফডব্লিউএ) ভোটে এই মৌসুমে ইংলিশ লিগের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন শিরোপাজয়ী লিভারপুলের অধিনায়ক জর্ডান হেন্ডারসন।
ম্যানসিটির কেভিন ডি ব্রুইনা, ম্যানইউয়ের মার্কাস র‌্যাশফোর্ড এবং লিভারপুলের ভার্জিল ফন ডাইক এবং সাদিও মানেকে টপকে এই খেতাব জিতলেন হেন্ডারসন। প্রথমবারের মতো ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলার হওয়ার পথে প্রায় ২৫ শতাংশেরও বেশি ভোট গেছে এই মিডফিল্ডারের বাক্সে। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন রাহিম স্টার্লিং, তার আগের বার উঠেছিল মো. সালাহর হাতে।

রিয়ালেই থাকছেন জিদান

ক্রীড়া প্রতিবেদক

খেলোয়াড়ি জীবনে যেমন, কোচিং ক্যারিয়ারেও তেমন। দুই ভূমিকায়ই সাফল্যের কমতি নেই ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের। স্প্যানিশ কাব রিয়াল মাদ্রিদের হয়ে পেয়েছেন দারুণ সব সাফল্য। এরই মধ্যে জিতে গেছেন ১১টি শিরোপা, রয়েছে হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগ জেতার গৌরব।
তবু কোচ হিসেবে নিজের ক্যারিয়ারের ভবিষ্যৎ দেখেন না বলে জানিয়েছিলেন জিদান। খুব বেশিদিন কোচিং করাবেন না তিনি, এমনটাও বলেছেন বেশ কয়েকবার। যা কি না চিন্তার ভাজই ফেলে দিয়েছিল রিয়াল ভক্ত-সমর্থক থেকে শুরু করে টিম ম্যানেজম্যান্টের কপালে। তবে শেষ খবর হলো, অন্তত আগামী মৌসুম পর্যন্ত নিশ্চিন্ত থাকতে পারেন রিয়াল ভক্তরা। কেননা কাবটির প্রেসিডেন্ট ফোরেন্টিনো পেরেজ নিশ্চিত করেছেন, আগামী মৌসুমেও জিদানের অধীনেই খেলবে লস ব্লাঙ্কোসরা। বৃহস্পতিবার রিয়ালের লা লিগা শিরোপা উদযাপনের সময় এ কথা জানিয়েছেন পেরেজ।

১২ খেলোয়াড়কে বিক্রি করে দিচ্ছে বার্সা

ক্রীড়া প্রতিবেদক

ঘরোয়া লিগ শেষ হলেও, বাকি রয়েছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের খেলা। আগামী ৮ আগস্ট হবে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর বাকি থাকা দ্বিতীয় লেগের ম্যাচ। কিন্তু এই চ্যাম্পিয়নস লিগের জন্য অপেক্ষা করতে রাজি নয় স্প্যানিশ কাব বার্সেলোনা। টানা দুই মৌসুম লা লিগা জেতার পর, এবার তা হাতছাড়া হওয়ায়, এখন থেকেই আগামী মৌসুমের দলগঠন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে কাতালান কাবটি।
এরই মধ্যে জানা গেছে ইন্টার মিলান থেকে আর্জেন্টাইন তরুণ লাউতারো মার্টিনেজকে দলে নেয়াই বার্সার প্রধান লক্ষ্য। এর বাইরে নিজেদের স্কোয়াড থেকেও খেলোয়াড় বিক্রির পরিকল্পনা রয়েছে কাবটির। তাও শুধু এক-দুইজন নয়, স্কোয়াডের ১২ জনকে ছেড়ে দিতে চায় বার্সেলোনা। নতুন মৌসুমে বার্সেলোনা যাদের বিক্রি করে দিতে পারে তারা হলেন নেতো, নেলসন সেমেডু, স্যামুয়েল উমতিতি, জুনিয়র ফিরপো, ইভান র‌্যাকিটিচ, আর্তুরো ভিদাল, ওসুমানে দেম্বেলে এবং মার্টিন ব্রাথওয়েট। এদের সঙ্গে লোন থেকে ফেরত আসা চার্লস অ্যালেনা, রাফিনহা আলকান্তারা, জন কেয়ার তদিবো এবং ফিলিপ কৌতিনহো।

ইতালিতে মাঠে দর্শক ফিরবে সেপ্টেম্বরেই

ক্রীড়া প্রতিবেদক

করোনা-বিরতির পর ইতালিয়ান ফুটবল লিগ মাঠে গড়ালেও তাতে নেই কোনও দর্শক। তবে সেপ্টেম্বর থেকে স্টেডিয়ামে দর্শকের প্রবেশের কথা ভাবছে ইতালি।
দেশটির ক্রীড়ামন্ত্রী ভিনসেনজো স্পাদাফোরা বলেছেন, পরিস্থিতি অনুকূলে থাকলেই তেমনটি সম্ভব হবে। করোনায় ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে করুণ পরিণতি হয়েছিল ইতালির। ফলে তিন মাস বন্ধ ছিল ফুটবল। বিরতির পরই মাঠে গড়ায় দেশটির শীর্ষ বিভাগীয় ফুটবল লিগ সিরি-আ ও সিরি-বি। তবে কোনও ম্যাচেই দর্শক প্রবেশের অনুমতি ছিল না। ম্যাচ হয়েছে বন্ধ স্টেডিয়ামে। কর্তৃপক্ষ এখন দর্শক প্রবেশের বিষয়টি ভাবলেও সেটি করার পরিকল্পনা করছে সীমিত আকারে।

সেপ্টেম্বরেই মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক

করোনার কারণে স্থগিত হয়েছিল মেসি-নেইমারদের বিশ্বকাপ বাছাই। ফিফার নতুন ঘোষণা অনুযায়ী দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাই শুরু হওয়ার কথা ৮ অক্টোবর। তবে এর আগেই প্রীতি ম্যাচে মুখোমুখি হতে পারে দুই চিরপরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল।
আর্জেন্টিনার পত্রিকা ওলে বলছে, প্রীতি এই ম্যাচ আয়োজনের চেষ্টা করছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন। যাতে বাছাইয়ের আগেই নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পান মেসিরা। একই সঙ্গে করোনালের আর্থিক ক্ষতিও পুষিয়ে নেওয়ার লক্ষ্য আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের। সেজন্য মাঠে প্রয়োজন অনেক দর্শকের। সেই লক্ষ্যে তারা প্রীতি ম্যাচটি আয়োজন করতে চায় ইউরোপেই। বাছাইয়ের আগে অবশ্য ৩ ও ৮ সেপ্টেম্বরকে উয়েফা নেশনস লিগের জন্য নির্ধারিত করে রাখা আছে। আর এই সূচিকেই কাজে লাগাতে চায় আয়োজকরা।

অস্ট্রেলিয়ায় কোহলিদের টি-টোয়েন্টি সিরিজ নিয়ে শঙ্কা

ক্রীড়া প্রতিবেদক

মে মাসের শেষে ভারতের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই সূচি অনুযায়ী বিরাটরা ডনের দেশে তিনটি টি-টোয়েন্টি, চারটি টেস্ট এবং তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে। পুরনো সূচি অনুযায়ী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল টিম ইন্ডিয়ার।
কিন্তুটি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ায় অক্টোবরে আপাতত হচ্ছে না ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ। পরিবর্তিত পরিস্থিতিতে ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরের শুরুতেই ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বিরাট কোহলিদের। যার ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ ঘিরে সংশয় দেখা দিচ্ছে।

কাতার বিশ্বকাপ পর্যন্ত ক্রোয়েশিয়ার কোচ ডেলিচ

ক্রীড়া প্রতিবেদক

প্রধান কোচ জ্লাটকো ডেলিচের সঙ্গে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছে ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন। ক্রোয়েশিয়াকে ২০১৮ আসরের ফাইনালে পৌঁছে দেয়া ডেলিচের সঙ্গে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন।
এই গ্রীষ্মেই ডেলিচের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবার কথা ছিল। তবে আগামী ২০২২ সালে কাতার বিশ্বকাপের শেষভাগ পর্যন্ত তাকে দায়িত্বে রাখার বিষয়ে একমত হয়েছে ফেডারেশন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রোয়েশিয় ফুটবল ফেডারেশন (এইচএনএস) একথা জানিয়েছে। সভাপতি ডেভর সুকার বলেন, ‘কাতারে অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপ পর্যন্ত তাকে দায়িত্বে রাখার বিষয়ে একমত হয়েছে ফেডারেশন। এক মুহূর্তের জন্য তাকে নিয়ে কোন প্রশ্নের সম্মুখীন হতে হয়নি।’

আইপিএল এ অনুমতি পাচ্ছেন প্রোটিয়ারা

ক্রীড়া প্রতিবেদক

মরণঘাতি করোনাভাইরাসের মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসরে খেলার অনুমতি পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররাও। আগামী ১৯ সেপ্টেম্বরে থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল। আকর্ষনীয় এ টুর্নামেন্টে খেলার জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের অনাপত্তি পত্র দেয়া হবে বলে জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
আইপিএলের ১৩তম আসরে দক্ষিণ আফ্রিকা থেকে দশ ক্রিকেটার অংশ নেবে। ক্রিকেটাররা হলেন এবি ডি ভিলিয়ার্স, ডেল স্টেইন, ক্রিস মরিস, কুইন্টন ডি কক, ফাফ ডু-প্লেসিস, ইমরান তাহির, লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা, হার্দাস ভিলিওয়েন ও ডেভিড মিলার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মিডিয়া ম্যানেজার ককেটসো গাওফেতোগে এনি নিউজকে বলেন, ‘আইপিএল উপলক্ষে ক্রিকেটারদের অবশ্যই অনাপত্তিপত্র দেবে ক্রিকেট বোর্ড’।

পিএসজির সেরা অস্ত্র ‘ফল নির্ধারক’ নেইমার

ক্রীড়া প্রতিবেদক

লম্বা বিরতিতে কোনো ছন্দপতন ঘটেনি নেইমারের খেলায়। গোল করছেন ও করাচ্ছেন। তাকে ঘিরে নতুন উচ্চতা স্পর্শের স্বপ্ন দেখছেন টমাস টুখেল। ফরাসি কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পিএসজি কোচ তাকিয়ে আছেন ‘ফল নির্ধারক’ নেইমারের দিকে।
চোটের জন্য গত দুই মৌসুমের শেষ দিকে সেভাবে ব্রাজিলিয়ান তারকাকে পায়নি পিএসজি। নেইমারবিহীন দলটি ইউরোপ সেরার প্রতিযোগিতায় যেতে পারেনি বেশিদূর। এবার শেষ পর্যন্ত তাকে পাওয়ার আশায় আছেন টুখেল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পিএসজিকে চ্যাম্পিয়ন ঘোষণা করে ফ্রেঞ্চ লিগ ওয়ানের সমাপ্তি টানে কর্তৃপক্ষ। প্রীতি ম্যাচ খেলে অন্য টুর্নামেন্টগুলোর জন্য প্রস্তুতি নিয়েছে প্যারিসের দলটি। ব্রাজিল থেকে ফিরে সেই সব ম্যাচে দারুণভাবে নিজেকে মেলে ধরেছেন নেইমার। তিন প্রস্তুতি ম্যাচে করেন চার গোল। সুপার কাপ, ফরাসি লিগ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগে ব্যবধান গড়ে দিতে তার দিকেই তাকিয়ে থাকবেন টুখেল।