শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড সফরে চোখ বিসিবির

1
Spread the love


ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের ধাক্কায় বাংলাদেশের আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কা সফর স্থগিত হয়েছে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় দুইটি সফর নিয়ে নতুন করে স্বাগতিক বোর্ডের সঙ্গে আলোচনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির আশা শিগগিরিই দুই সফরের দিনক্ষণ চূড়ান্ত হতে পারে।
বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী বলেন, ‘আমাদের এখানে পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। এজন্য দেশের বাইরে সফর করতে আমরা আলোচনা করছি। বাংলাদেশের শ্রীলঙ্কা সফর যত দ্রুত সম্ভব নিশ্চিত করতে চাই আমরা। যদি শ্রীলঙ্কা সফর চূড়ান্ত হয় তাহলে আমাদের পুনরায় মাঠে নামার সুযোগ হবে। এছাড়া আয়ারল্যান্ডের আবহাওয়া আমাদের জন্য সহনশীল হলে আমরা সেখানেও খেলার চিন্তা করতে পারি।’ এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ায় ক্রিকেটারদের মাঠে ফেরার অপেক্ষা আরও বেড়েছে। মধ্য আগস্টে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প শুরুর ইচ্ছে বোর্ডের। ঘরের মাঠে কোনো সিরিজ আয়োজন না করে দেশের বাইরে স্থগিত হওয়া সফরে যাওয়ার ইচ্ছে বিসিবির। এজন্য শ্রীলঙ্কাকেই সবচেয়ে নিরাপদ ভাবছে বিসিবি। পাশাপাশি আয়ারল্যান্ড সফর নিয়ে কথা হচ্ছে। একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলতে এপ্রিলে পাকিস্তান যাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনার কারণে সেই সফরও স্থগিত হয়েছে। আপাতত পাকিস্তান সফর নিয়ে ভাবছে না বোর্ড। জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। দুই দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন টেস্ট স্থগিত হয়েছে। শ্রীলঙ্কার বাংলাদেশকে আতিথেয়তা দেওয়ার ইচ্ছে থাকলেও করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিতে রাজি হয়নি বাংলাদেশ। এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রে শুরু থেকে কারফিউ জারি করায় করোনা আক্রান্ত ছিল নিয়ন্ত্রণে। এখন পর্যন্ত সেখানে করোনা ধরা পড়েছে ২৭৩০ জনের। মৃত্যুর সংখ্যা ১১ জন।
পাশাপাশি ঘরোয়া ক্রিকেট চালু করতেও পরিকল্পনা করছে বিসিবি। নিজামউদ্দীন চৌধুরী বলেন, ‘আন্তর্জাতিক সফরের পাশাপাশি আমরা ঢাকা প্রিমিয়ার লিগ ও বিপিএল নিয়েও চিন্তা করছি। যদি সম্ভব হয় আমরা টুর্নামেন্টগুলো আয়োজনের প্রস্তুতি নেব।’


আবারও ম্যানসিটির বড় জয়


ক্রীড়া প্রতিবেদক
অবনমন ঠেকানো কঠিনই হয়ে গেলো ওয়াটফোর্ডের। ঘরের মাঠে তাদেরকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ম্যানচেস্টার সিটি। একই সঙ্গে আর্সেনালকে অ্যাস্টন ভিলা হারিয়ে দেওয়ায় অবনমন অঞ্চলে নেমে গেছে ওয়াটফোর্ড। অবনমন ঠেকাতে মৌসুমের শেষ ম্যাচ পর্যন্ত তাদের অপেক্ষায় থাকতে হবে।
লিগের প্রথম পর্বেও এই ওয়াটফোর্ডকে পেয়ে গোল উৎসব করেছিল ম্যানসিটি। জিতেছিল ৮-০ গোলে। যার ব্যতিক্রম হলো না এই ম্যাচেও। এ নিয়ে দুই ম্যাচে তাদের বিপক্ষে মোট ১২ গোল দিয়েছে সিটি। এর ফলে প্রিমিয়ার লিগে এক মৌসুমে কোনও দলের বিপক্ষে সবচেয়ে বেশি গোলের রেকর্ড স্পর্শ করেছে সিটি। খেলতে নেমে প্রথমার্ধেই তাদের থেকে ম্যাচ কেড়ে নেন স্টার্লিং। ৩১ মিনিটে প্রথম গোলটি করেন তিনি। ৪০ মিনিটে পাওয়া পেনাল্টি থেকে গোলের সুযোগ এসেছিল তার। তবে তার শট ঠেকিয়ে দিলে ফিরতি বল ঠিকই জালে বল পাঠান ইংলিশ মিডফিল্ডার। ৬৩ মিনিটে ফডেন তৃতীয় গোলটি করেন। এই গোলটিতেও ছিল স্টার্লিংয়ের অবদান। তার শট ডানপ্রান্ত থেকে গোলরক্ষক ফেরালে বামপ্রান্ত ফাঁকা পেয়ে গোল করেন ফডেন। তিন মিনিট পর কেভিন ডি ব্রুইনার ফ্রি কিক থেকে হেড করে জালে বল পাঠান লেপোর্তে।
টানা চতুর্থ ম্যাচের জয়টা আরও বড় হতে পারতো ম্যানসিটির। যোগ করা সময়ে হেড করেছিলেন গাব্রিয়েল জেসুস। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় তা।
৩৭ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকলো সিটি। এক ম্যাচ কম খেলা চ্যাম্পিয়ন লিভারপুল ৯৩ পয়েন্ট নিয়ে শীর্ষে।

টাইগারদের অনুশীলনে বৃষ্টির দাপট


ক্রীড়া প্রতিবেদক
দীর্ঘ চার মাস পর অনুশীলনে ফিরেও মিরপুরের শের ই বাংলা স্টেডিয়ামে দাপিয়ে বেড়ানো মুশকিল হয়ে পড়েছে মুশফিক, মিঠুনদের। গত কদিন ধরেই ঢাকায় ভারী বর্ষণে জনজীবন অতিষ্ঠ।
তবু গতকাল বুধবার চতুর্থ দিনের মতো অনুশীলন করতে মাঠে হাজির হয়েছেন ক্রিকেটাররা। রুটিন অনুযায়ী আজ অনুশীলন করার কথা ছিল ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন আর মেহেদী হাসান রানার। যদিও পারিবারিক কারণে অনুশীলনে আসতে পারেননি ইমরুল। যথা সময়ে মাঠে আসেন মিঠুন আর রানা। দুজন উপস্থিত হলেও তাদের থামিয়ে দিয়েছে বৃষ্টি। মেহেদী হাসান রানা সকাল ৯টায় এসেছেন জিম আর রানিং করতে। মিরপুরের একাডেমি মাঠে পানি থাকায় রানিং সেশন বাদ গেলেও আধঘণ্টা কাটিয়েছেন জিমে। বাড়ি ফিরেছেন ছাতা মাথায়। মোহাম্মদ মিঠুনের সুচী অনুযায়ী ছিল রানিং আর ব্যাটিং অনুশীলন। মিঠুন দুটোই সেরেছেন ইনডোরে। খানিকক্ষণ রানিং করার পর ব্যাটিং করেছেন দেড় ঘণ্টা যাবত। গতকাল দুজনের উপস্থিতি হলেও কাল ব্যস্ত সময় কাটবে হোম অব ক্রিকেটের। সকাল থেকে শফিউল ইসলাম, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুনের পর অনুশীলনে যোগ দেবেন তাসকিন আহমেদ।

এএফসি কাব লাইসেন্সিংয়ের ভার্চুয়াল ওয়ার্কশপ


ক্রীড়া প্রতিবেদক
আগামী বছর এএফসি কাব লাইসেন্সিংয়ের জন্য বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ কাবের মধ্যে আবেদন করেছে ৯টি। আবেদন করা কাবগুলোর মধ্যে যারা এএফসি লাইসেন্সিংয়ের সনদ পাবে, তারাই ২০২১ সালের এএফসি কাপে খেলার একটা যোগ্যতা অর্জন করবে।
এএফসি লাইসেন্সিং কি? কিভাবে এএফসির লাইসেন্স পাওয়া যাবে? তা নিয়ে ধারণা দিতে বুধবার ভার্চুয়াল ওয়ার্কশপ হয়েছে। আবেদন করা কাবগুলোর প্রতিনিধিদের বিস্তারিত উপস্থাপন করেছেন বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ ও কম্পিটিশন্স ম্যানেজার জাবের বিন তাহের আনসারী।
ওয়ার্কশপে অংশ নেন বসুন্ধরা কিংসের আহমেদ শায়েক, আবাহনীর তানভীর আহমেদ, শেখ রাসেল ক্রীড়া চক্রের ফয়সাল মিয়া, সাইফ স্পোর্টিং কাবের সাইফ মাহবুব, শেখ জামাল ধানমন্ডি কাবের শহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের আরিফুল ইসলাম, মোহামেডান স্পোর্টিং কাব লিমিটেডের মো. রাশেদুল হাসান খান, ব্রাদার্স ইউনিয়নের আমের খান এবং উত্তর বারিধারা কাবের জাহাঙ্গীর আলম।

খেলোয়াড় রেজিস্ট্রেশনে সময় পাচ্ছে বসুন্ধরা কিংস


ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে ফুটবলের নিয়ম-কানুনে বেশ কিছু পরিবর্তন এনেছে ফিফা। এ নিয়মগুলোর মধ্যে অন্যতম ৫ খেলোয়াড় পরিবর্তন। নকআউট পর্বের ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে আরো একজন খেলোয়াড় পরিবর্তনের সুযোগও পাবে দলগুলো।
ফিফার এই অস্থায়ী পরিবর্তিত নিয়ম এশিয়ান ফুটবল ফেডারেশন এএফসি কাপ থেকেই অনুসরণ করবে। করোনায় স্থগিত এএফসি কাপের বাকি খেলা হবে অক্টোবর-নভেম্বরে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলছে ‘ই’ গ্রুপে। নতুন বিদেশি রেজিস্ট্রেশনের জন্য খেলোয়াড় বাছাই ও তাদের সঙ্গে কথাবার্তার কাজ প্রায় সেরেই রেখেছে বসুন্ধরা কিংস। অপেক্ষা ছিল এএফসির ট্রান্সফার উইন্ডোর ওপেনের। সে অপেক্ষার পালা শেষ।

লন্ডন যাচ্ছেন তামিম


ক্রীড়া প্রতিবেদক
উন্নত চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন তামিম ইকবাল। বেশ কিছুদিন ধরেই অন্ত্রে ব্যথা অনুভব করছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। দেশে করানো পরীক্ষায় সমস্যা নির্ণয় ব্যর্থ হওয়াতেই তার লন্ডন যাত্রা।
লন্ডন যাওয়ার বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন তামিম, ‘তিন মাস আগে হঠাৎ পেটে প্রচন্ড ব্যথা শুরু হয়। অনেকক্ষণ ছিল সেই ব্যথা। তবে সেভাবে পাত্তা দেইনি। ভেবেছি ফুড পয়জনিং থেকে এমন হয়েছে। এরপর হাসপাতালে যাওয়ার পর কিছু প্যাথলজিক্যাল টেস্ট করাতে দিয়েছিল, সেসব করিয়েছি। কিন্তু সমস্যা কোথায়, সেটা ধরা পড়ছে না। আমার জন্য ভালো হতো সিঙ্গাপুর বা ব্যাংকক গেলে। কিন্তু বিমান যোগাযোগের কারণে যেতে পারছি না বলে লন্ডনেই যেতে হচ্ছে। গুরুত্বপূর্ণ একটা টেস্ট করাতে হবে, এটা লন্ডনেই করাবো।’

আয়ারল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন পার্কিনসন


ক্রীড়া প্রতিবেদক
আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ডাক পেয়েছিলেন লেগ স্পিনার ম্যাট পার্কিনসন। সোমবার অনুশীলনে চোট পেয়ে পুরোপুরি ছিটকে গেলেন এই সিরিজ থেকে।
ফিল্ডিং অনুশীলনের সময় গোড়ালিতে মারাত্মকভাবে চোট পেয়েছেন ইংলিশ এই ক্রিকেটার। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, এই অবস্থাতে দলের সঙ্গে জীবাণু সুরক্ষিত পরিবেশেই রয়েছেন পার্কিনসন। তবে তার বদলি কারও নাম ঘোষণা করেনি ইসিবি। ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলা পার্কিনসন ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে অভিষিক্ত হন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই বছরের শুরুতেই। দুই ম্যাচ খেললেও ছিলেন উইকেটবিহীন। ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতেও খেলেছেন গত বছর। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে নিয়েছেন ৫ উইকেট।

লা লিগার সেরা খেলোয়াড় বেনজামা


ক্রীড়া প্রতিবেদক
স্প্যানিশ লা লিগার মৌসুম শেষে সেরা বাছাইয়ে ভোটাভুটি করেছে দেশটির জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কা। ১ লাখ ২০ হাজার ভোট গ্রহণ করেছে তারা। যেখানে লিগের সেরা খেলোয়াড়, কোচ, ডিফেন্ডারসহ সেরা দল বাছাই করেছেন ফুটবল প্রেমিরা। ভোটাভুটিতে লিওনেল মেসিকে ছাপিয়ে লা লিগার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন করিম বেনজামা।
সেরা খেলোয়াড় নির্বাচিত হতে বেনজামা ৩৬ শতাংশ ভোট পেয়েছেন। মেসির ব্যালটে গেছে ৩২ শতাংশ ভোট। এছাড়া রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোস পেয়েছেন ১৪ শতাংশ ভোট। এছাড়া সার্জিও রামোস ৫৬ শতাংশ ভোট পেয়ে সেরা স্পেনের খেলোয়াড় এবং ৬৫ শতাংশ ভোট পেয়ে সেরা ডিফেন্ডার নির্বাচিত হয়েছে। রিয়াল মাদ্রিদের গোলরক্ষক কর্তোয়া ৫৫০০০ হাজার ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন সেরা গোলরক্ষক। রিয়াল মাদ্রিদ নির্বাচিত হয়েছে সেরা দল। তাদের স্বপ্নের রূপকার জিনেদিন জিদান নির্বাচিত হয়েছেন সেরা কোচ। ৪৬ শতাংশ ভোট গেছে জিদানের ব্যালটে।

চাইনিজ সুপার লিগ শুরু শনিবার


ক্রীড়া প্রতিবেদক
করোনা নামক মহামারির সংক্রমণের শুরু চীনে। দেশটিতে করোনার কারণে আর শুরুই করা যায়নি চাইনিজ সুপার লিগ। ৫ মাস পর অবশেষে কড়া স্বাস্থ্যবিধি মেনে আগামী শনিবার শুরু হতে যাচ্ছে বিলম্বিত মৌসুম।
অবশ্য এর আগে করোনা পরীক্ষা করানো হয়েছে খেলোয়াড়দের। আক্রান্ত পাওয়া যায়নি কাউকে। খেলোয়াড় ও স্টাফ মিলিয়ে ১ হাজার ৮৭০জনের করোনা পরীক্ষা হয়েছিল। সংক্রমণ রোধে আবার তাদেরকে রাখা হয়েছে জীবাণু সুরক্ষিত পরিবেশে। দেশটি এখনও সংক্রমণ মুক্ত না হওয়ায় এই সময়ে কড়া স্বাস্থ্যবিধি মানতে হবে সবাইকে। খেলা চলার সময়েও করোনা পরীক্ষার বিধান রেখেছে লিগ কর্তৃপক্ষ। সপ্তাহে একবার করে পরীক্ষা করা হবে সবার।

আগামী মৌসুমে পিএসজিতেই থাকছেন এমবাপে


ক্রীড়া প্রতিবেদক
কিলিয়ান এমবাপের দল ছাড়ার গুঞ্জন নতুন নয়। আগে থেকেই শোনা যাচ্ছে, হয়তো এই মৌসুম শেষেই প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি) ছেড়ে দেবেন ফরাসি তারকা। কিলিয়ান এমবাপে অবশ্য উড়িয়ে দিলেন সেসব কথা। পরিষ্কার করে বলেছেন, যাই ঘটুক, পরের মৌসুমে ফরাসি জায়ান্টদের সঙ্গেই তিনি থাকছেন।
সেল্টিকের বিপক্ষে প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল পিএসজি। ম্যাচটি লিগ ওয়ান চ্যাম্পিয়নরা জিতেছে ৪-০ গোলে। ম্যাচের প্রথমার্ধের বিরতির পর বিইন স্পোর্টকে এমবাপে বলেছেন তিনি এই কাবেরই অংশ, ‘আমি এখানেই থাকছি। গত চার বছর ধরেই আমি এই প্রকল্পেরই অংশ।’ পুরো মৌসুম জুড়েই এমবাপের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন ছিল। কিন্তু ফরাসি ফরোয়ার্ড জানিয়েছেন, কেন তার এখানে থাকাটা গুরুত্বপূর্ণ, ‘সামনেই কাবের ৫০ বছর পূর্তি (১২ আগস্ট)। এটা কাব, সমর্থক ও সবার চোখেই বিশেষ গুরুত্বপূর্ণ। তাই যাই ঘটুক না কেন, আমি এখানেই থাকছি।’

আর্সেনালের হার


ক্রীড়া প্রতিবেদক
টানা দুই ম্যাচে লিভারপুল ও ম্যানচেস্টার সিটিকে হারানোর আনন্দ নিয়ে অ্যাস্টন ভিলার মুখোমুখি হয়েছিল আর্সেনাল। কিন্তু গানারদের মাটিতে নামিয়ে দিয়েছে ডিন স্মিথের শিষ্যরা।
মঙ্গলবার দিবাগত রাতে অ্যাস্টন ভিলার মাঠে ১-০ ব্যবধানে হেরেছে আর্সেনাল। সেই সঙ্গে তারা সুযোগ হারালো বার্নলি ও শেফিল্ড ইউনাইটেডকে টপকে যাওয়ার। ১৯৯৫ সালের পর এবারই সবচেয়ে বাজে মৌসুম কাটালো গানাররা। ম্যাচের ২৭তম মিনিটে মিশরীয় মিডফিল্ডার ত্রেজেগাটের গোলে এগিয়ে যায় ভিলা। এরপর গোল শোধের জন্য মরিয়া হয়ে লড়াই করে আর্সেনাল। কিন্তু শেষ পযর্ন্ত মাইকেল আর্তেতার শিষ্যরা অ্যাস্টন ভিলার রক্ষণদূর্গে ফাটল ধরাতে পারেনি। এর আগের দুই ম্যাচে প্রিমিয়ার লিগের এবারের চ্যাম্পিয়ন লিভারপুলকে ২-১ এবং এফএ কাপে সিটিকে ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে গানাররা। মৌসুমে আর্সেনালের ম্যাচ বাকি আছে আর একটি। ৩৭ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে ১০ম স্থানে আছে তারা। তিন পয়েন্ট আদায় করতে পারলে অষ্টম স্থানে ওঠে যেতে পারতো আর্তেতার দল।

ইব্রার জোড়া গোলে মিলানের জয়


ক্রীড়া প্রতিবেদক
মৌসুমের শেষদিকে এসে পুরনো চেহারায় ফিরেছে এসি মিলান। সিরি’আ লিগের চলতি মৌসুমে ইতালিয়ান জায়ান্টরা এবার জ্লাতান ইব্রাহিমোভিচের জোড়া গোলে ২-১ ব্যবধানে হারিয়েছে সাসৌলোকে।
মঙ্গলবার দিবাগত রাতে সাসৌলোর মাঠে ১৯তম মিনিটে মিলানকে এগিয়ে দেন ইব্রা। ব্যবধানটা অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারেনি রোজোনেরিরা। ৪২তম মিনিটে পেনাল্টি থেকে সোসৌলোকে সমতায় ফেরান ফ্রান্সেসকো কাপুতো। তবে উত্তেজনায় ঠাঁসা প্রথমার্ধের যোগ করা দ্বিতীয় মিনিটে মিলানের ব্যবধানটা দ্বিগুণ করেন ৩৮ বছর বয়সী সুইডিশ স্ট্রাইকার। ২০১২ সালের পর এবারই প্রথম সিরি’আ লিগে জোড়া গোলের দেখা পেলেন ইব্রা। দ্বিতীয় গোল হজমের পাঁচ মিনিট পরে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন সাসৌলোর মেহদি বোরাভিয়া। তবে ১০ জনের দল হয়ে পড়েও গোল শোধ করতে চেষ্টা চালিয়ে যায় তারা। এই জয়ের রাতে মিলানকে পুরনো রূপে ফিরিয়ে আনা কোচ স্তেফানো পিওলির সঙ্গে চুক্তি নবায়ন করেছে মিলান। ২০২২ সাল পযর্ন্ত সান সিরোতে থাকবেন ইতালিয়ান কোচ।

রিয়াল ছাড়ছেন না বেল


ক্রীড়া প্রতিবেদক
রিয়াল মাদ্রিদের বেঞ্চে বসে থেকেই পার করতে হয়েছে এই বছরের অনেকটা। সেখানে বসে গ্যারেথ বেলের হাসিতামাশার পর গুঞ্জন উঠেছে, তাহলে কি নতুন মৌসুমেই দলবদল করছেন এই উইঙ্গার? তবে বেলের এজেন্ট জোনাথন বার্নেট বলেছেন, তার মক্কেল থাকছেন রিয়ালেই।
২০১৩ সালে দলবদলের নতুন রেকর্ড গড়ে বেলকে নিয়ে এসেছিল রিয়াল মাদ্রিদ। প্রথম কয়েকটা মৌসুম নিয়মিতই ছিলেন, লা ডেসিমাসহ আরও কিছু শিরোপায় রেখেছিলেন বড় অবদান। কিন্তু জিনেদিন জিদান আসার পর রিয়ালের মূল পরিকল্পনা থেকে কিছুটা সরে যান বেল। দুই বছর আগে জিদান চলে গেলেও থেকে যান বেল। স্প্যানিশ সংবাদমাধ্যম বলছে, বেলকে বিক্রি করে দেবে রিয়াল এই শর্তেই জিদান আবার ফিরে এসেছিলেন। তবে গত মৌসুমে সেটা আর করতে পারেনি রিয়াল। শোনা গিয়েছিল বেল চীনে যেতে পারেন সেটাও হয়নি। এই মুহূর্তে বেলের বেতন সপ্তাহে ৬ লাখ পাউন্ড, রিয়ালে সবার চেয়ে বেশি। রিয়ালও চেয়েছিল বেলকে বিক্রি করে এই বেতনের ভার কমাতে। এখন পর্যন্ত সেটা করতে পারেনি।