দেশের চার ক্রিকেট স্টেডিয়াম সরগরম হচ্ছে আজ

2
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

প্রায় চার মাস নীরব, নিথর হয়ে থাকলো দেশের ক্রিকেটাঙ্গন। রাজধানী ঢাকার মিরপুরের শেরে বাংলা, বন্দর নগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী, পূণ্যভুমি সিলেটের লাক্কাতুরা চা বাগানের নৈসর্গিক সৌন্দর্য্যে ভরা সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এবং খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম স্টেডিয়াম- ১০০ দিনের বেশি সময় ধরে খাঁ খাঁ করছে। খেলা বহুদুরে, ক্রিকেটার-কোচ-সংগঠক-কাব, এমনকি বল বয়দের পা’ও পড়েনি স্টেডিয়ামগুলোতে। সব ঠিক থাকলে আজ রবিবার থেকে আবার ক্রিকেটারদের কলতানে মুখর হবে দেশের চার ক্রিকেট ভেন্যু।
ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যানের দেয়া সূত্র এবং প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর দেয়া তথ্য অনুযায়ী, নির্বাচকরা ৩৮ জনের একটি পুল জমা দিয়েছেন ক্রিকেট অপারেশন্স কমিটির কাছে। সেখানে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি- তিন ফরম্যাটের সম্ভাব্য প্রাথমিক দলের জন্য ওই ৩৮ জনকে বেছে নেয়া হয়েছে। করোনার প্রকোপ কেটে গেলে যখন জাতীয় দলের ট্রেনিং ক্যাম্প শুরু হবে, তার প্রাথমিক পর্যায়ে যে ফিজিক্যাল ফিটনেস ক্যাম্প হবে, সেখানেও ওই ৩৮ জনই থাকবেন। আর সে কারণেই তিন ফরম্যাটের একটিতেও না থাকা নুরুল হাসান সোহান খুলনায় অনুশীলন করার জন্য আবেদন করতে পেরেছেন এবং এ উইকেটকিপার কাম মিডল অর্ডার ব্যাটসম্যান খুলনায় অনুশীলন করবেন। ‘সোহানও ওই ৩৮ জনের মধ্যে আছে।’
এদিকে আজ রবিবার থেকে যে ক্রিকেটাররা ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও সিলেটের চার স্টেডিয়ামে অনুশীলন করবেন, তাতে নতুন করে একটি নাম যুক্ত হয়েছে। তিনি হলেন মোহাম্মদ মিঠুন। শুক্রবার পর্যন্ত শেরে বাংলায় মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহীম, বাঁ-হাতি ওপেনার ইমরুল কায়েস ও পেসার শফিউল ইসলামের নাম শোনা গেলেও তাদের সাথে শেষ মুহূর্তে ঢাকায় মিঠুন যুক্ত হচ্ছেন। আকরাম খান জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন যে মোহাম্মদ মিঠুন অনুশীলনে অংশ নেবেন।
এছাড়া চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অফ স্পিনার নাঈম হাসান এবং খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে নুরুল হাসান সোহান ও মেহেদি হাসান অনুশীলন করার ইচ্ছে প্রকাশ করেছেন। আর সিলেটে শুরুতে দুই পেসার ইবাদত হোসেন-আবু জায়েদ রাহীর নাম শোনা গেলেও, সেখানেও পরিবর্তন আসছে।

আইপিএল হবে আরব আমিরাতে

ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টি-২০ বিশ্বকাপ হবে কি হবে না সেই সিদ্ধান্ত এখনও জানায়নি। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এখনও সেই সিদ্ধান্ত না জেনে দৃশ্যত আইপিএল আয়োজনে পা ফেলতে পারছে না। তারপরও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দলগুলো সংযুক্ত আরব আমিরাতে লিগ হচ্ছে, এটা ধরে নিয়ে প্রস্তুতি নিতে শুরু করেছে।
ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো ইঙ্গিত দিয়েছে ১৩তম আইপিএলের পুরোটাই হতে পারে আরব আমিরাতে এবং সম্ভাব্য সূচি ২৬ সেপ্টেম্বর থেকে ৭ নভেম্বর। আগামী ২০ জুলাই হয়তো ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় নির্ধারিত টি-২০ বিশ্বকাপের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে আইসিসি। সংবাদ সংস্থা আইএএনএসকে একটি ফ্রাঞ্চাইজির মালিক বলেছেন, তারা এরইমধ্যে আনুষঙ্গিক সব প্রস্তুতি নিয়ে আবুবধাবির হোটেলে ওঠার দিকেই দৃষ্টি দিচ্ছেন। সেখান থেকেই ১৩তম আইপিএলের অনুশীলন চলবে তাদের।
‘পরিস্থিতি বুঝে আপনাকে চলতে হবে এবং পরিকল্পনা করতে হবে আগেই। কী আমাদের করতে হবে সেটি আমরা জানতে পেরেছি, সেই অনুযায়ী আমাদের পরিকল্পনাও চলছে। আবুধাবিতে গিয়ে যে হোটেলে উঠবো, আমরা সেটিও ঠিক করে ফেলেছি। এখন বিমান ভ্রমণ ও আরব আমিরাতে কোয়ারেন্টিন প্রক্রিয়াটা কীভাবে সম্পন্ন হবে সেটি ভাবছি। আমরা সে দেশের সরকারের স্বাস্থ্যনীতিটা খতিয়ে দেখছি’-বলেছেন ফ্রাঞ্চাইজিটির সেই কর্মকর্তা।
ভারতীয় খেলোয়াড়দের ভ্রমণ নিয়ে ফ্রাঞ্চাইজিগুলোর মধ্যে ভিন্নমত থাকলেও বিদেশি খেলোয়াড়দের বেলায় কোনও অস্পষ্টতা নেই। সবাই চায় বিদেশি খেলোয়াড়েরা নিজের দেশে কোয়ারেন্টিন বাধ্যবাধকতা শেষ করে সরাসরি আরব আমিরাতে গিয়ে সেই দেশের স্বাস্থ্যবিধি অনুসরণ করুন।

২৫ কোটি টাকা ক্ষতির শঙ্কায় বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে এশিয়া কাপের এবারের আসর না হওয়ার সম্ভাবনাই বেশি। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান এহসান মানি কিছুদিন আগে জানিয়েছেন এবারের এশিয়া কাপ বাতিল হয়েছে। তবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। এই আসর না হলে ২৫ কোটি টাকা হারাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
এশিয়া কাপ বাতিলের সম্পূর্ণ বিষয়টি এখন মূলত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চূড়ান্ত ঘোষনার ওপর নির্ভর করছে। বাস্তবেই এবারের আসর না হলে বেশ বড় রকমের আয় থেকে বঞ্চিত হবে এশিয়ার বোর্ডগুলো। আর্থিক ক্ষতির মুখে পড়বে বিসিবিও। মূলত এশিয়ার দেশগুলোতে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এসিসিকে এশিয়া কাপ আয়োজনের চিন্তা বাদ দিতে হচ্ছে। বিশেষ করে বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানের অবস্থা এখনো অবনতির দিকেই রয়েছে। এখনো আনুষ্ঠানিক ঘোষণা না আসায় এ বিষয়ে আশা ছাড়েনি বিসিবি।

বিরল এই কীর্তিতে সবার উপরে সাকিব

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ড মানেই পেসারদের রাজত্ব। হাতের লাল চেরিসদৃশ বলটা সুইং, রিভার্স সুইং করিয়ে ব্যাটসম্যানদের খাবি খাওয়াচ্ছেন- এটাই সেখানকার সাধারন দৃশ্য। স্পিনাররা ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিপক্ষে প্রাধান্য বিস্তার করেছেন, তাও আবার আন্তর্জাতিক টেস্ট ম্যাচে এমন ঘটনা বলতে গেলে বিরল। তবে ২০০০ সালের পর স্পিনার হিসেবে ইংলিশ কন্ডিশনে ইনিংসে ৫ উইকেট শিকারের বিরল রেকর্ডে সবার উপরে আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।
সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন উইন্ডিজ স্পিনার রস্টন চেজ। ম্যানচেস্টারে এই কীর্তি গড়তে ১৭২ রান খরচ করেছেন তিনি। চেজের ১০ বছর আগে এই ম্যানচেস্টারেই সাকিব শিকার করেছিলেন পাঁচ ইংলিশ ব্যাটসম্যানকে। ২০১০ সালের জুনে অনুষ্ঠিত সেই সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২১ রান খরচায় টাইগার অলরাউন্ডার যথাক্রমে কেভিন পিটারসেন, ইয়ান বেল, ম্যাট প্রায়র, আজমল শেহজাদ ও স্টিভেন ফিনকে সাজঘরে ফিরিয়েছিলেন। এই ম্যাচে ইনিংস ও ৮০ রানের বিশাল জয় পেয়েছিল ইংলিশরা। তবে বল হাতে সাকিবের এই ফিগারই ইংল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া স্পিনারদের মাঝে সেরা।

মালদ্বীপে ম্যাচ খেলবে বসুন্ধরা কিংস

ক্রীড়া প্রতিবেদক

এএফসি কাপের ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো শেষ পর্যন্ত মালদ্বীপে হতে যাচ্ছে। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে বাংলাদেশ ও ভারত থেকে আয়োজক হওয়ার আবেদন না করায়, দ্বীপ দেশটিতেই যে বাকি ১০ ম্যাচ হতে যাচ্ছে তা একপ্রকার নিশ্চিত।
এএফসি তিন দেশের চারটি কাবকে আয়োজক হওয়ার জন্য আবেদনের সময় দিয়েছিল ১৭ জুলাই পর্যন্ত। এ সময়ের মধ্যে কেবল মালদ্বীপের দুটি কাবই তাদের ফেডারেশনের মাধ্যমে ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো আয়োজনের আবেদন করেছে। এএফসি এখন মালদ্বীপের সবকিছু পর্যবেক্ষণ করে ৩০ জুলাই সিদ্ধান্ত জানাবে। বসুন্ধরা কিংসের বাকি ৫টি ম্যাচ ২৩ অক্টোবর মাজিয়ার বিরুদ্ধে, ২৬ অক্টোবর চেন্নাই সিটি এফসির বিরুদ্ধে, ২৯ অক্টোবর চেন্নাই সিটি এফসির বিরুদ্ধে, ১ নভেম্বর টিসি স্পোর্টসের বিরুদ্ধে এবং ৪ নভেম্বর মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কাবের বিরুদ্ধে। বসুন্ধরা কিংস নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপের টিসি স্পোর্টসকে ৫-১ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে।

ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলো সাইফ স্পোর্টিং

ক্রীড়া প্রতিবেদক

পারিশ্রমিকের বিষয়ে তিন বিদেশি ফুটবলারের নালিশের প্রেক্ষিতে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল সাইফ স্পোর্টিং কাবের ওপর নতুন খেলোয়াড় রেজিস্ট্রেশনের যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ফিফা, তা প্রত্যাহার করা হয়েছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সাইফের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে।
২০১৭ সালের প্রথম দিকে প্রাকমৌসুম প্রস্তুতির সময় স্লোভাকিয়ার ম্যাকো ভিলিয়াম, মন্টেনেগ্রোর সাভা গারদাসেভিচ ও সার্বিয়ার গোরান ওবরাদভিচকে এনেছিল সাইফ স্পোর্টিং কাব। মান ভালো না হওয়ায় রেজিস্ট্রেশন না করে তাদের বিদায় করে দেয় কাবটি। তিন ফুটবলার পরে ফিফায় অভিযোগ দাখিল করেন। তাদের অভিযোগের প্রেক্ষিতে বিদেশি এই তিন ফুটবলারকে ১ লাখ ৫ হাজার ৫০০ মার্কিন ডলার দেয়ার নির্দেশ দিয়েছিল ফিফা। নির্ধারিত সময়ের মধ্যে জরিমানাসহ অর্থ পরিশোধ না করায় কাবটির নতুন খেলোয়াড় রেজিস্ট্রেশনের নিষেধাজ্ঞা আরোপ করেছিল ফিফার ডিসিপ্লিনারি কমিটি। ওই খেলোয়াড়দের সঙ্গে ঝামেলা মিটমাট করে অর্থ পরিশোধ করায় ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলো সাইফ স্পোর্টিং কাব।

সেরা অলরাউন্ডারের তালিকায় দ্বিতীয় সাকিব

ক্রীড়া প্রতিবেদক

করোনা পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক হওয়ার পর ইংল্যান্ড তাদের ক্রিকেট মৌসুম শুরু করে দিয়েছে। আর মাঠে নেমেই নিজের জাত আরও একবার চেনালেন দেশটির সেরা অলরাউন্ডার বেন স্টোকস। প্রথম টেস্টে তার দুর্দান্ত পারফরম্যান্সের পর ইংলিশরা হারলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অতিমানবীয় এক ইনিংস খেললেন এই ডানহাতি।
স্টোকসের এমন ফর্ম নিয়ে আলোচনা চলছে পুরো ক্রিকেট বিশ্বে। প্রশংসা ঝরলো ভারতের সাবেক ওপেনার ও আলোচিত ধারাভাষ্যকার আকাশ চোপড়ার কণ্ঠেও। যেখানে ব্যাট-বলের নৈপুণ্যে স্টোকসকে বর্তমান বিশ্বের সব ফরম্যাটের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনার করছেন তিনি। চলমান ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসে স্টোকস ৩৫৬ বল খেলে ১৭৬ রান করেছেন। এটি তার সাদা পোশাকের ক্যারিয়ারে ১০ম সেঞ্চুরি। স্টোকসের প্রশংসা করলেও আকাশ চোপড়ার চোখে তালিকার পরের দুটি অলরাউন্ডারের নাম বাংলাদেশের সাকিব আল হাসান ও ভারতের রবীন্দ্র জাদেজা। যদিও আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞায় রয়েছেন সাকিব।

৫৪০০ কোটি টাকার মামলা হারল বিসিসিআই

ক্রীড়া প্রতিবেদক

৮ বছর আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সাবেক ফ্র্যাঞ্জাইজি ডেকান চার্জার্সের মালিক ডেকান ক্রনিকল হোল্ডিংসের দেওয়া মামলায় হেরেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ভারতীয় ক্রিকেট বোর্ডকে এখন ক্ষতিপূরণ দিতে হবে ৪৮০০ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৪০০ কোটি টাকা)।
মৌখিকভাবে এ মামলার রায় দিয়েছে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিকে ঠাক্কেরের তত্ত্বাবধানে পরিচালিত মুম্বাই হাইকোর্ট। করোনার কারণে এই মামলার কার্য সম্পাদন হয় ভার্চ্যুয়াল ভাবে। আইপিএলের দ্বিতীয় আসরের শিরোপা জিতেছিল ডেকান চার্জার্স। কিন্তু ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর দলটিকে টুর্নামেন্ট বাদ দিয়ে নতুন ফ্রাঞ্জাইজি নেওয়ার সিদ্ধান্ত নেয় আইপিএলের তৎকালীন গভর্নিং কাউন্সিল। বিষয়টির পরিপ্রেক্ষিতে আদালতে মামলা ঠুকে দেয় ডেকান ক্রনিকল হোল্ডিংস।

নিলামে ডু প্লেসির ব্যাট-জার্সি

ক্রীড়া প্রতিবেদক

করোনা শুরু হওয়ার পর থেকেই অসহায় মানুষদের সাহায্যে এগিয়ে আসছেন ক্রিকেটারেরা। দুস্থ মানুষের হাতে নগদ অর্থ ও খাবার তুলে দিচ্ছেন তারকা ক্রিকেটাররা। অনেকেই নিজের ব্যবহৃত খেলার সরঞ্জাম নিলামে তুলে প্রাপ্ত অর্থ অসহায়দের জন্য দান করেছেন। করোনায় দক্ষিণ আফ্রিকায় খাবারের কষ্টে থাকা অসহায় শিশুদের সাহায্যের জন্য যেমন ব্যাট ও জার্সি নিলামে তুলতে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ফাফ ডু প্লেসি।
অসহায় শিশুদের সাহায্যের জন্য ৫ লাখ দক্ষিণ আফ্রিকান ফান্ড তহবিল গঠনের লক্ষ্যে নেমেছে হিলসন আফ্রিকা ফাউন্ডেশন। এই সংস্থাটিকেই নিজের ব্যাট ও ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে পরা গোলাপি জার্সি নিলামে তুলতে দিয়েছেন ডু প্লেসি। সামাজিক যোগাযোগমাধ্যমে এই দাতব্য কাজের জন্য তাঁকে মননোয়ন করেছেন আফ্রিকার আরেক মারকুটে ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স ও স্বদেশী রাগবি খেলোয়াড় সিয়া কোলিসি। করোনাকালে এই প্রথম সাহায্য করছেন না ৩৬ বছর বয়সী ডুপ্লেসি। এর আগেও স্ত্রীকে সঙ্গে নিয়ে ৩৫ হাজার শিশুর খাদ্যের জন্য তহবিল সংগ্রহে সাহায্য করেছিলেন তিনি।

চ্যাম্পিয়নস লিগে সেতিয়েনই ভরসা বার্সেলোনার

ক্রীড়া প্রতিবেদক

কিকে সেতিয়েন নিজেই সন্দিহান ছিলেন, লা লিগা শিরোপা হাতছাড়া হওয়ার পর বার্সেলোনা তাকে আর রাখে কি না। বৃহস্পতিবার ন্যু ক্যাম্পে ওসাসুনার কাছে হারের পর বলেছিলেন, ‘দলের এই অবস্থার জন্য আমিই দায়ী। তবে আশা করবো গ্রীষ্মের চ্যাম্পিয়নস লিগে আমরা খেলবো অন্যরকম দল হয়ে, যদিও আমি ঠিক জানি না আমার ভাগ্যে আগামী কয়েকদিনের জন্য কী লেখা আছে।’
শেষ পর্যন্ত সেতিয়েনকেই আরেকটি সুযোগ দিচ্ছে বার্সেলোনার নির্বাহী বোর্ড। সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউয়ের সভাপতিত্বে বোর্ড সিদ্ধান্ত নিয়েছে এই মৌসুমের শেষ পর্যন্তই মেসিদের দায়িত্বে থাকবেন রিয়াল বেতিসের সাবেক কোচ। চ্যাম্পিয়নস লিগটা জিতে মৌসুমে কিছু পাওয়ার আশায় তার ওপরই আস্থা রাখছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পেই ৮ আগস্ট চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে নাপোলির মুখোমুখি হবেন মেসিরা। ফেব্রুয়ারিতে নাপোলির মাঠে প্রথম লেগ ১-১ ড্র করে আসায় কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভবনায় বার্সেলোনাই একটু এগিয়ে আছে। কোয়ার্টার ফাইনালে উঠতে পারলেও লিসবনের মাঠে শিরোপা জয়ের পরের পথটা হবে খুব কঠিন।

প্রিমিয়ার লিগে লিডস ইউনাইটেড

ক্রীড়া প্রতিবেদক

২০০৪ সালে অবনমনের পর কাবের অস্তিত্ব টিকিয়ে রাখাই কঠিন হয়ে পড়েছিল। ইতিহাস সমৃদ্ধ কাবটি কালের বিবর্তনে হারিয়ে যায় কিনা, এই শঙ্কাও ছিল যথেষ্ট। সেই লিডস ইউনাইটেড আবারও সৌরভ ছড়াচ্ছে ইংলিশ ফুটবলে। ১৬ বছর ফিরিছে প্রিমিয়ার লিগে। আগামী মৌসুমে ইংলিশ ফুটবলের শীর্ষ পর্যায়ের মঞ্চে দেখা যাবে ইয়র্কশায়ারের কাবটিকে।
শুক্রবার হাডার্সফিল্ডের বিপক্ষে ওয়েস্ট ব্রমউইচের ২-১ গোলের হারে প্রিমিয়ার লিগে ফেরা নিশ্চিত হয়ে গেছে লিডসের। তারা এখন দ্বিতীয় বিভাগের লিগ- চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তোলার অপেক্ষায়। স্টোক সিটির বিপক্ষে যদি ব্রেন্টফোর্ট জিততে না পারে, তাহলেই মিশন সম্পূর্ণ লিডসের। তা না হলেও রবিবার ডার্বি কাউন্টির বিপক্ষে নিজেরা ১ পয়েন্ট পেলেই চ্যাম্পিয়নশিপ জয়ের আনন্দে মাতবে।

রিয়াল মাদ্রিদে ফিরছেন ক্যাসিয়াস

ক্রীড়া প্রতিবেদক

ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় তার কেটেছে রিয়াল মাদ্রিদে। আশৈশব কাব ছেড়ে কয়েক বছর দূরে আছেন ইকার ক্যাসিয়াস। সেটা অবশ্য পেশাদারি কারণেই। কিংবদন্তি এই গোলকিপার আবার ফিরছেন রিয়ালে। এবার খেলোয়াড় হিসেবে নয়, বোর্ডের কর্তার ভূমিকায়। রিয়াল সভাপতি ফোরেন্তিনো পেরেজের উপদেষ্টা হিসেবে যোগ দিতে যাচ্ছেন ৩৯ বছর বয়সী গোলকিপার।
খেলোয়াড়ি জীবনের ইতি এখনও টানেননি তিনি। খেলছেন পর্তুগিজ কাব পোর্তোর হয়ে। অবশ্য অবসর একরকম হয়েই গেছে, বাকি কেবল আনুষ্ঠানিক ঘোষণার। সেটা হলেই রিয়ালে নতুন ভূমিকায় দেখা যাবে ক্যাসিয়াসকে। সভাপতি পেরেজের খুব কাছের একজন তিনি, তাই তার উপদেষ্টা হওয়ার প্রস্তাবে ‘না’ করতে পারেননি বিশ্বকাপ জয়ী অধিনায়ক। ২০১৫ সালে নতুন চ্যালেঞ্জ নিতে ক্যাসিয়াস পাড়ি জমান পোর্তোয়। এর আগে রিয়ালই ছিল তার ঘর-বাড়ি। সেই ১৯৯০ সালে একাডেমি দিয়ে যাত্রা শুরু করে মাদ্রিদের কাবটিতে কাটিয়ে দেন ২৫ বছর। আশৈশব কাবটিতে আবারও ফিরছেন তিনি।

তিন দলের ক্রিকেটে ডি ভিলিয়ার্স ঝড়

ক্রীড়া প্রতিবেদক

সর্বশেষ গত বছর খেলেছেন বিগ ব্যাশ লিগ। এরপর থেকে মাঠে নেই ভিলিয়ার্স। শেষ চার মাস তো করোনা প্রাদুর্ভাবে গৃহবন্দি। তাতে কী-ই বা আসে যায় ভিলিয়ার্সের।
তিনি মাঠে নামবেন বিধ্বংসী ইনিংস খেলে দলকে জয়ী করবেন। টুর্নামেন্টের তিন দলের মধ্যে নিজের দলকে চ্যাম্পিয়ন করে স্বর্ণ জেতাবেন। ক্রিকেট ঈশ্বরের চাওয়াও যে তাই। আর এ কারণেই দীর্ঘদিন পর মাঠে নেমেও ২৫০ স্ট্রাইক রেটে ২৪ বলে ৬১ রান করে এবি ডি ভিলিয়ার্স ঈগল’সকে চ্যাম্পিয়ন করেছেন দলটির অধিনায়ক স্বয়ং ভিলিয়ার্সই। চার মাসের অপেক্ষা শেষে চ্যারিটি টুর্নামেন্ট সলিডারিটি কাপ দিয়ে ক্রিকেট ফিরেছে দক্ষিণ আফ্রিকায়। যেখানে ক্রিকেটের নতুন এক ফরম্যাটের সঙ্গে সবাইকে পরিচয় করে দিয়েছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। যেখানে আট জন ক্রিকেটার নিয়ে গড়া হয়েছে প্রতিটি দল। নিয়মানুযায়ী যারা খেলতে পারবে ১২ ওভার করে; শেষ ব্যাটসম্যানের ব্যাটিং সুবিধাসহ। মোট ৩৬ ওভারের এই টুর্নামেন্টে তিন দলের মধ্যে শেষ পর্যন্ত যারা সর্বোচ্চ রান করবে, তারা হবে বিজয়ী।

নেইমার-এমবাপ্পেদের ৭গোলের উৎসব

ক্রীড়া প্রতিবেদক

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর ২০১৯-২০ মৌসুমে আর মাঠে ফিরেনি ফ্রেঞ্চ লিগ ওয়ান। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হয় প্যারিস সেন্ট জার্মেইয়ের নাম (পিএসজি)। অবশ্য ইউরোপের শীর্ষ পাঁচ লিগের চারটি ঠিকই শুরু হয়।
দ্রুত মৌসুম শেষ করায় ইতোমর্ধে ২০২০-২১ মৌসুমের সময়সূচিও জানিয়ে দিয়েছে লিগ ওয়ান কর্তৃপক্ষ। অন্যান্য লিগে যখন এখনও প্রতিযোগিতা চলছে তখন ফ্রান্সে চলছে প্রীতি ম্যাচ। নেইমার-এমবাপ্পেদের সময় কাটছে মাঠে, তবে প্রীতি ম্যাচ খেলে। তেমন এক প্রীতি ম্যাচে কয়দিন আগে ৫ হাজার দর্শকের সামনে ফ্রান্সের দ্বিতীয় বিভাগের দল লে হাভরকে ৯-০ গোলে উড়িয়ে দিয়েছিল পিএসজি। এবার লিগ ওয়ান চ্যাম্পিয়নরা নিজেদের মাঠ পার্ক দে প্রিন্সেসে আরেকটি প্রীতি ম্যাচে বেলজিয়ামের দ্বিতীয় বিভাগের দল ওয়াসল্যান্ড-বেভারেনকে গুঁড়িয়ে দিয়েছে ৭-০ ব্যবধানে।

আর্চারকে জরিমানা ও সতর্কবার্তা

ক্রীড়া প্রতিবেদক

সিরিজ চলাকালে করোনাভাইরাসের প্রোটোকল ভেঙ্গে হোটেলের বাইরে যাওয়ার শাস্তি পেয়েছেন জোফরা আর্চার। তাৎক্ষণিক শাস্তি হিসেবে তাকে ম্যানচেস্টারে সিরিজের দ্বিতীয় টেস্টের একাদশে রাখা হয়নি। হোটেল কক্ষে একাকি এখন তাকে দিন কাটাতে হচ্ছে। ক’দিন পরে তার আবার করোনাভাইরাস টেস্ট হবে। ইংল্যান্ডের এই পেসারের অপরাধের মাত্রা বিবেচনায় নিয়ে তাকে জরিমানাও করা হয়েছে। তবে সেই জরিমানার পরিমাণ কত- সেটা জানানো হয়নি। সেই সঙ্গে লিখিত আকারে একটি সতর্কবার্তাও তাকে দেওয়া হয়েছে। পাঁচ দিনের আইসোলোশনে থাকার পরে ম্যানচেস্টারে আর্চারের করোনা টেস্ট হবে। সেই টেস্টে তিনি নেগেটিভ হলে সামনের মঙ্গলবার, ২২ জুলাই থেকে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারেন। ২৫ জুলাই ম্যানচেস্টারে সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টের জন্য তাকে বিবেচনা করা হতে পারে।

ডেলের চোটে আয়ারল্যান্ড দলে টম্পসন

ক্রীড়া প্রতিবেদক

প্রথমে সুযোগ না পাওয়া স্টুয়ার্ট টম্পসনকে ইংল্যান্ড সফরের দলে যোগ করেছে আয়ারল্যান্ড। অজিত ডেলের চোটে কপাল খুলেছে এই পেসারের। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শনিবার ডাবলিন ছাড়ে অ্যান্ড্রু বালবার্নির দল। নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ ও ২৬ জুলাই ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ম্যাচের পর ১৪ জনের চূড়ান্ত দল ঘোষণা করবে আয়ারল্যান্ড। বাকিরা থাকবেন রিজার্ভ ক্রিকেটার হিসেবে।
ইংল্যান্ড সফরের আয়ারল্যান্ড দল: অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), পল স্টার্লিং (সহ-অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, পিটার চেইস, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, জোনাথান গার্থ, টাইরন কেইন, জশ লিটল, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাককার্থি, জেমস ম্যাককলাম, কেভিন ও’ব্রায়েন, উইলিয়াম পোর্টারফিল্ড, বয়েড র্যানকিন, সিমি সিং, হ্যারি টেক্টর, লর্কান টাকার, গ্যারি উইলসন, ক্রেইগ ইয়াং, স্টুয়ার্ট টম্পসন।