করোনায় মুখে খাবারের স্বাদ না পাওয়া

2
Spread the love

মিলি রহমান

অমবঁংরধ (আগুশিয়া) মানে হলো জিহ্বার স্বাভাবিক স্বাদ গ্রহণের ক্ষমতা কমে যাওয়া। যেমন মিষ্টি, তিতা, টক জাতীয় খাবারের স্বাদ পরখ করতে না পারা। এই সমস্যা সাধারণত ৫০ বছরের ওপরের মানুষদের বেশি দেখা যায়।  তবে বর্তমানে করোনা মহামারিতে অনেক করোনা পজিটিভ রোগীদের এই সমস্যা দেখা যাচ্ছে। যদিও অমবঁংরধ বড় কোনো সমস্যা নয়, তবে যদি একবার এই সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে অবশ্যই এর কারণ নির্ণয় করে তার যথাযথ চিকিৎসা করতে হবে। অনেক সাধারণ কিছু সমস্যা যেমন সাধারণ সর্দি কাশি, ফু রোগ, সাইনোসাইটিস ও স্যালিভারি গ্লানডের প্রদাহের আপনার জিহ্বার স্বাদ গ্রহণের ক্ষমতা কমে যায়।

এ ছাড়াও ধূমপান, দাঁতের মাড়ির রোগ, থায়রয়ড, ক্যান্সারের ওষুধ সেবনেও এই সমস্যা দেখা দিতে পারে। কিছু অটো ইম্যিউনো রোগ, যা মুখ ও চোখ কে শুষ্ক রাখে তা থেকেও এই সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া অনেক সময় জিংক ও ভাইটামিন ই১২ এর অভাবে এই সমস্যা হয়ে থাকে।  ঘরোয়াভাবে এ সমস্যা প্রতিরোধের উপায়:

(১). জীবন যাপনে কিছু পদ্ধতির পরিবর্তন আনতে হতে পারে (২).  ধূমপানের অভ্যাস থাকলে বাদ দিতে হবে (৩). কারণ এটি জিহ্বার টেস্ট বাড নষ্ট করে, একটা পরিসংখ্যানে দেখা গেছে, ধূমপান পরিহার করা ব্যক্তি মাত্র দু’-তিন দিনে তাদের জিহ্বার স্বাদ পরখ করার ক্ষমতা ফিরে পায় (৬).    দাঁতের সঠিক পরিচর্যা জিহ্বার টেস্ট বাডের উন্নয়নে সহযোগিতা করে (৭).  দাঁতের সঠিক পরিচর্যা না হলে জিন্জিভাইটিস (৮).  দাঁতের মাড়ির ক্ষয় ও প্রদাহ ও জিহ্বার টেস্ট বাড নষ্ট হতে পারে, তাই নিয়মিত সঠিক ভাবে ব্রাশ করা ও মুখ গহ্বর ও দাঁতের পরিচর্যা জরুরি। (৯). করোনার জন্য খাবারের স্বাদ না পেলে, এটি করোনা থেকে সুস্থ হওয়ার পর এমনিতেই ধীরে ধীরে ফিরে আসে।  তবে এই সমস্যা দীর্ঘ সময় হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।