আকবর-রুমানাদের জন্য মনোবিদ

10
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

দীর্ঘদিন ধরে মাঠের বাইরে ক্রিকেটাররা। করোনাভাইরাসের কারণে খেলা নেই, অনুশীলনেরও সুযোগ হচ্ছে না। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি দুশ্চিন্তায় আছে সম্ভবত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের খেলোয়াড়েরা ও নারী ক্রিকেট দল। সে কারণেই করোনাকালে আকবর-রুমানাদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি প্রাধান্য দিয়ে মনোবিদ নিয়োগ দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
নারী ও যুব বিশ্বকাপজয়ী দলকে নিয়ে পাঁচটি করে ভার্চ্যুয়াল সেশন করার পরিকল্পনা সাজিয়েছে বিসিবি। ইতিমধ্যে কানাডাপ্রবাসী মনোবিদ আলী খানের সঙ্গে যোগাযোগও করা হয়েছে বলে জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। করোনাকালে মনোবিদ নিয়োগ দেওয়ার কারণ ব্যাখায় বিসিবি এই চিকিৎসক বলেছেন, ‘আমরা চিন্তা করছিলাম, মেন্টাল ট্রেনার আনবো নাকি স্পোর্টস সাইকোলজিস্ট আনবো। আলোচনার পর আমরা ঠিক করেছি, এই মুহূর্তে আমাদের মেন্টাল ট্রেনার বেশি জরুরি। কারণ এখন যে সমস্যাটা খেলোয়াড়রা মোকাবিলা করছে, সেটা খেলা বিষয়ক। এটা অনিশ্চয়তা বিষয়ক সমস্যা। এ কারণে আমাদের মনে হচ্ছে মেন্টাল ট্রেনার ভালোভাবে সাহায্য করতে পারবেন।’
আলী খান অনুমতি দিলে খেলোয়াড়দের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ ও নারী দলের স্টাফদেরও এই কার্যক্রমে যুক্ত করা হবে। সবমিলিয়ে ৫০ জনকে নিয়ে আগামী শনিবার থেকে ভার্চ্যুয়াল এই সেশন শুরু হতে পারে। এই কার্যক্রম সফল হলে হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি) ও জাতীয় দলকেও এর আওতায় আনা হবে বলে জানিয়েছেন দেবাশীষ। তার বক্তব্য, “মেন্টাল কোচ কথা বলবেন আমাদের অনূর্ধ্ব-১৯ ও জাতীয় নারী ক্রিকেট দলের সঙ্গে। মেন্টাল কোচের কাসে সাপোর্টিং স্টাফরাও থাকবেন। যেহেতু সবকিছুর আলাদা বিভাগ আছে, বিভাগীয় প্রধানের অনুমতি লাগে। এ কারণে আমরা অপেক্ষা করছিলাম। আজকের (শনিবার) মিটিংয়ে বিসিবির প্রধান নির্বাহী বলেছেন, ‘উনারা অনুমতি দিয়েছেন, আপনি এগোতে পারেন।”
দেবাশীষ আরও বলেছেন, ‘এখন আমি আলী খানের সঙ্গে কথা বলবো। কিছু কথা হয়ে গেছে আমার সঙ্গে। এখন লজিস্টিক অর্থাৎ কখন, কোন সময়, কতজনকে নিয়ে কাস হবে, এসব নিয়ে আলোচনা হবে। এগুলো ঠিক করতে হয়তো আমাদের তিন-চার দিন সময় লাগবে। দিনটা ঠিক হবে উনার সঙ্গে কথা বলে। উনার সুবিধা মতো করা হবে। তবে আশা করছি আগামী সপ্তাহ বা শনিবার থেকে শুরু করতে পারবো।’

শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ

ক্রীড়া প্রতিবেদক

করিম বেনজেমার অসাধারণ পারফরম্যান্সে ভর করে আলাভেসকে ২-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এই জয়ে ২০১৬/১৭ মৌসুমের পর আবারও লা লিগার শিরোপা জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে লস ব্ল্যাঙ্কোসরা।
শুক্রবার রাতে স্তাদিও আলফ্রেদো দি স্তেফানোয় পাওয়া এই জয়ে আরও একবার দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে গেল শীর্ষে থাকা রিয়াল। এই নিয়ে করোনাকালে স্থগিত থাকা লা লিগা ফের শুরুর পর এখন পর্যন্ত ৮ ম্যাচের সবগুলোই জিতেছে জিনেদিন জিদানের শিষ্যরা। রিয়ালের জয়ে মূল অবদান করিম বেনজেমার। চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা এই ফরাসি স্ট্রাইকারের পেনাল্টি গোলেই এগিয়ে যায় রিয়াল। এরপর রিয়ালের দ্বিতীয় গোলে আসে অ্যাসেনসিওর পা থেকে। তবে এই গোলেও অ্যাসিস্ট বেনজেমার। এ রাতে একাদশ সাজানো নিয়ে বেশ ঝক্কি পোহাতে হয়েছে জিদানকে। মৌসুমের শেষদিকে এসে ইনজুরিতে পড়া মার্সেলোর জায়গায় নেমেছিলেন ফেরলান্ড মেন্দি। অন্যদিকে এক ম্যাচ নিষেধাজ্ঞায় থাকা দানি কারবাহাল এবং সার্জিও রামোসের জায়গায় সেন্টার-ব্যাক পজিশনে আসেন এদের মিলিতাও এবং রাফায়েল ভারানে। রাইট-ব্যাকে অনেকদিন পর সুযোগ পেয়ে যাম লুকাস ভাসকেস। আক্রমণভাগে বেনজেমার সঙ্গে নামেন অ্যাসেনসিও এবং রদ্রিগো। খেলার শুরুতেই অবশ্য এগিয়ে যেতে পারত আলাভেস। কিন্তু হোসেলোর হেড ক্রসবারে লাগে এবং এরপর লুকাস পেরেসের হেড গোললাইন থেকে ফেরান ভারানে। উল্টো ১১তম মিনিটে মেন্দিকে নিজেদের ডি-বক্সে ফাউল করে রিয়ালকে পেনাল্টি উপহার দেন আলাভেসের জিমো নাভারো। রামোস না থাকায় পেনাল্টি কিক নেন বেনজেমা। আর দুর্দান্ত এক শটে লক্ষ্যভেদ করে স্কোর ১-০ করেন এই ফরাসি। প্রথমার্ধের মাঝামাঝি ইনজুরিতে পড়েন রেফারি গিল মানহানো। ফলে রাফারি বদলের মতো বিরল ঘটনার সাক্ষী হয় এই ম্যাচ। চতুর্থ রাফারি রদ্রিগেজ কারপায়ো বাকি ৪৫ মিনিটের দায়িত্ব সামলান। দ্বিতীয়ার্ধে ফের বিতর্ক ছড়ায় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। বেনজেমার পাসে লক্ষ্যভেদ করেছিলেন অ্যাসেনসিও। শুরুতে অফসাইডের কারণ দেখিয়ে বাতিল করা হয় এই গোল। তবে রিপ্লেতে দেখা যায় রদ্রিগোর পাস গ্রহণের সময় অন সাইডেই ছিলেন বেনজেমা। ফলে সিদ্ধান্ত বদলে গোলের বাঁশি বাজান রেফারি।
২-০ গোলে এগিয়ে যাওয়া রিয়াল পরবর্তীতে আলাভেসকে নিয়ে রীতিমত ছেলেখেলা করে। তবে শেষ পর্যন্ত বেনজেমা ও অ্যাসেনসিওর গোলই ম্যাচের নির্ধারক হয়ে দাঁড়ায়।

ফুটবলারদের ফিটনেস ক্যাম্প করাতে চায় বাফুফে

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবল বাছাইয়ের বাকি চার ম্যাচ সামনে রেখে আগস্টের প্রথম সপ্তাহেই ক্যাম্প শুরুর প্রক্রিয়ায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বাফুফের ন্যাশনাল টিমস কমিটি। মধ্য আগস্টে জেমি ডে এসে এক সপ্তাহ আইসোলেশনে থেকে ক্যাম্প শুরু করবেন।
তবে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন চাইছেন আগস্টের আগেই অনুশীলন প্রক্রিয়া শুরু করতে। কারণ, দীর্ঘদিন ফুটবলের বাইরে থাকায় খেলোয়াড়দের ফিটনেস ধরে রাখা কঠিন হয়ে পড়েছে। তাই ক্যাম্প শুরুর আগে তিনি একজন ট্রেনার দিয়ে খেলোয়াড়দের ফিটনেস ট্রেনিং করাতে চান। জাতীয় দল এবং বিভিন্ন কাবের ২৭জন সিনিয়র ফুটবলারের সঙ্গে শনিবার মত বিনিময় করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাউদ্দিন। সেখানে তিনি বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের বাকি ৪ ম্যাচকে গুরুত্ব দিয়েছেন। খেলোয়াড়দের উদ্দেশ্যে তিনি বলেছেন, ‘৮ অক্টোবর আমাদের ম্যাচ শুরু হবে। দেশের মানুষ তোমাদের দিকে তাকিয়ে আছে। কি করতে হবে তোমরা সেটা ভালো করেই বুঝতে পেরেছো। তোমাদের ফিটনেস লেভেল বাড়ানোর জন্য দরকার হলে এ মাসেই একজন ট্রেনার এনে কাজ শুরু করে দেবো। আমি এ নিয়ে কথা বলবো ন্যাশনাল টিমস কমিটির সাথে।’

বিশ্ব রেকর্ড গড়ার দৌঁড়ে সাকিব

ক্রীড়া প্রতিবেদক

সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে বল হাতে ৪৯ রানে ৪ উইকেট শিকার করেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকস। ফলে টেস্টে তার উইকেট শিকার ১৫০ স্পর্শ করেছে। তাতেই রেকর্ড বইয়ে নিজের নাম তুলেছেন স্টোকস।
৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া ষষ্ঠ খেলোয়াড় হলেন স্টোকস। ব্যাট হাতে আগেই ৪ হাজার রান স্পর্শ করেছেন তিনি। তবে এই রেকর্ড এককভাবে দখলে নেয়ার দারুণ সুযোগ আছে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানের। এজন্য ব্যাটে হাতে আর মাত্র ১৩৮ রান লাগবে সাকিবের। কারণ সাকিবের টেস্ট পরিসংখ্যান হলো ৫৬ ম্যাচে ৩৮৬২ রান ও ২১০ উইকেট। বল হাতে ১৫০ উইকেটের বেশি রয়েছে তার। এখন ব্যাট হাতে ৪ হাজার রান পূর্ণ করতে হবে সাকিবকে।

দ্বিতীয় দ্রুততম ‘টেস্ট ডাবল’ স্টোকসের

ক্রীড়া প্রতিবেদক

প্রথমবারের মতো অধিনায়কত্ব নিয়েছেন কাঁধে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউদাম্পটন টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিচ্ছেন বেন স্টোকস। আর অধিনায়ক হিসেবে দলকে এগিয়ে নিতে যা করা দরকার, সর্বোচ্চটাই করছেন।
এরই মধ্যে দারুণ এক মাইলফলক গড়ে ফেলেছেন স্টোকস। শুক্রবার ইতিহাসের দ্বিতীয় দ্রুততম অলরাউন্ডার হিসেবে ‘টেস্ট ডাবল’ পূর্ণ করেছেন। ৪ হাজার রানের সঙ্গে ছুঁয়েছেন ১৫০ উইকেটের এলিট কাব। ইংল্যান্ডের ধ্বসে পড়া প্রথম ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন স্টোকস। পরে বল হাতেও দলের সেরা পারফরমার। ওয়েস্ট ইন্ডিজের বড় লিড আটকে দিয়েছেন। ৪৯ রানে নিয়েছেন ৪ উইকেট। আর আলজেরি জোসেফকে আউট করে দ্বিতীয় দ্রুততম অলরাউন্ডার হিসেবে ‘টেস্ট ডাবল’ ছুঁয়েছেন স্টোকস। ৪ হাজার রানের সঙ্গে ১৫০ উইকেটের এই মাইলফলক ছুঁতে ইংলিশ অলরাউন্ডারের লেগেছে ৬৪ ম্যাচ। তার চেয়ে এক ম্যাচ কম খেলে এই কাবে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি গ্যারি সোবার্স।

দল থেকে বাদ পড়ে ক্ষোভ ব্রড

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ডের পেস আক্রমণের অন্যতম সেরা সদস্য ছিলেন স্টুয়ার্ট ব্রড। প্রতিপক্ষের উইকেট পড়ছে না, ইংলিশ অধিনায়ক আস্থা রাখলেন ব্রডের ওপর, এরপরই চলে আসে কাঙ্খিত ব্রেক থ্রু। ইংল্যান্ড ক্রিকেট দলে এটা যেন নিয়মিত ঘটনা। টেস্টে অ্যান্ডারসন-ব্রড জুটি সত্যিই ভয়ঙ্কর ছিল অন্য যে কোনো দলের জন্য।
কিন্তু সেই স্টুয়ার্ট ব্রডকেই কি না দল থেকে বাদ দিয়ে দিলো এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে। তাকে বাদ দিয়েই সাজানো হয়েছে একাদশ। যা প্রচ- হতাশা তৈরি করেছে ব্রডের মধ্যে। তিনি নিজেই এ নিয়ে সরাসরি মন্তব্য করেছেন। স্টুয়ার্ট ব্রড বলেন, আমি প্রচ- হতাশ এবং ক্ষুব্ধ। ইংল্যান্ডের টেস্ট ক্রিকেট ইতিহাসে অ্যান্ডারসনের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী স্টুয়ার্ট ব্রড। এখনও পর্যন্ত ১৩৮ টেস্টে তার ঝুলিতে জমা পড়েছে ৪৮৫ উইকেট। ক্যারিবীয়দের বিপক্ষে একাদশে নিজেকে না দেখে তিনি বলেন, ‘আমি কোনোভাবেই বুঝতে পারছি না, কিসের ভিত্তিতে নেয়া হলো এই সিদ্ধান্ত।’

লা লিগা মৌসুম শেষ মার্সেলোর

ক্রীড়া প্রতিবেদক

লা লিগায় বাকি আছে আর তিন ম্যাচ। বার্সেলোনা থেকে ৪ পয়েন্টে এগিয়ে থেকে শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ। মৌসুমের এই গুরুত্বপূর্ণ সময়ে দলের নির্ভরযোগ্য খেলোয়াড় মার্সেলোকে হারালো মাদ্রিদের কাবটি। বাঁ পায়ের মাংসপেশীর চোটে এবারের লা লিগা মৌসুম শেষ হয়ে গেছে ব্রাজিলিয়ান লেফটব্যাকের।
চোটের কারণে দেপোর্তিভো আলাভেসের বিপক্ষে শুক্রবার রাতের ম্যাচে ছিলেন না মার্সেলো। যদিও ঘরের মাঠের ম্যাচটি জিততে অসুবিধা হয়নি রিয়ালের, করিম বেনজেমা ও মার্কো আসেনসিওর লক্ষ্যভেদে পেয়েছে ২-০ গোলের জয়। তবে জয়ের পরপরই মার্সেলোর ছিটকে যাওয়ার সুসংবাদ শুনেছে ‘লস ব্লাঙ্কোস’। চোট কাটিয়ে ফিরতে ব্রাজিলিয়ান তারকার লাগবে অন্তত তিন সপ্তাহ। এর মধ্যে শেষ হয়ে যাবে লা লিগা মৌসুম। তাই ২০১৯-২০ মৌসুমের লিগে আর খেলা হচ্ছে না তার।

সাউদাম্পটন টেস্টে চালকের আসনে উইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ডের বিপক্ষে সাউদাম্পটন টেস্টে ৯৯ রানের লিড নিয়ে চালকের আসনে বসেছে ওয়েস্ট ইন্ডিজ।
১০ জুলাই সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনে ৩১৮ রানে অল আউট হয়েছে ক্যারিবীয়রা। জবাব দিতে নেমে শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচের দুর্দান্ত গতি আর বাউন্স সামলে দিন শেষে বিনা উইকেটে ১৫ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। এর আগে দলকে রোস্টন চেজ ও শেন ডরউইচের ৮১ রানের জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় উইন্ডিজ। জেমস অ্যান্ডারসনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ার আগে চেজের ব্যাট থেকে আসে ৪৭ রান। ইংলিশদের প্রথম ইনিংসে একাই ৬ উইকেট তুলে নেওয়া ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকে মাত্র ৫ রানে বিদায় করেন স্টোকস। এরপর আলঝারি জোসেফকে ১৮ রানে বোল্ড করে নিজের ১৫০তম টেস্ট উইকেট তুলে নেন ইংলিশ অধিনায়ক।

অক্টোবরে শুরু মেসি-নেইমারদের বিশ্বকাপ বাছাই

ক্রীড়া প্রতিবেদক

আরও একমাস পিছিয়ে দেওয়া হলো দক্ষিণ আমেরিকা অঞ্চলের ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই। সেপ্টেম্বরে শুরুর পরিকল্পনা থাকলেও অক্টোবরে মাঠে গড়াবে লিওনেল মেসি-নেইমারদের বিশ্বকাপে টিকেট কাটার লড়াই।
শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। এর আগে লাতিন বিশ্বের বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর মূল সময়সূচি ছিল মার্চে। কিন্তু বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে তা স্থগিত করা হয়। এরপর ফিফার সঙ্গে আলোচনা করে সম্ভাব্য সময়সূচি হিসেবে ২-১০ সেপ্টেম্বরের মধ্যে বাছাইপর্ব শুরুর পরিকল্পনা করে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল)। কিন্তু পরিস্থিতি এখনও উন্নতি না হওয়ায় এবার অক্টোবরে ১৮ রাউন্ডের বাছাইপর্বের এই আসর শুরুর পরিকল্পনা করা হচ্ছে। চলমান মহামারিতে লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় কনমেবল তাদের পরিকল্পনায় পরিবর্তন এনেছে। এবারও ফিফার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। দক্ষিণ আমেরিকার বাছাইয়ে শীর্ষে থাকা চার দল সরাসরি টিকেট পাবে ২০২২ সালের ২১ নভেম্বরে শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপের। পঞ্চম দল সুযোগ পাবে প্লে-অফে খেলে টিকেট কাটার।

রোনালদো সবচেয়ে প্রিয় শিরোপা ইউরো জয়

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় দল ও পেশাদারি ক্যারিয়ারে অসংখ্য শিরোপা জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে জুভেন্টাস ফরোয়ার্ডের কাছে এখনও সবচেয়ে প্রিয় শিরোপা হয়ে আছে ২০১৬ সালের ইউরো জয়।
বিশ্বকাপ এখনও অধরা থাকলেও চার বছর আগে ফাইনালে ফ্রান্সকে হারিয়ে পর্তুগালের হয়ে ইউরো জিতেন রোনালদো। ১০ জুলাই ইউরোপ শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তোলার চতুর্থবার্ষিকী ছিল পর্তুগিজদের। ক্যারিয়ারে যত পুরস্কার জিতেছেন তার মধ্যে ইউরো জয়কেই এগিয়ে রাখলেন তিনি। এমনকি ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের জার্সিতে পাঁচটি চ্যাম্পিয়নস লিগ জয়ের চেয়েও এটি মূল্যবান ৩৫ বছর বয়সী তারকার কাছে।

মৌসুম শেষ লিভারপুল অধিনায়কের

ক্রীড়া প্রতিবেদক

দীর্ঘ ৩০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লিভারপুল। অলরেডদের সেই অভিযানে নেতৃত্ব দিয়েছেন জর্ডান হ্যান্ডারসন। তবে মৌসুমের শেষ বাকি চার ম্যাচে ইংলিশ মিডফিল্ডারকে আর পাচ্ছেন না কোচ ইয়ুর্গেন কপ।
চোটে পড়েছেন হ্যান্ডারসন। গত ম্যাচে ব্রাইটনের বিপক্ষে পায়ে চোট পান তিনি। দৌড়াতে সমস্যা হওয়ায় ম্যাচের ৮০তম মিনিটে মাঠ ছাড়েন হ্যান্ডারসন। তার আগে দলের দ্বিতীয় গোলটি করেন তিনি। লিভারপুলও জিতেছে ৩-১ ব্যবধানে। গুরুত্বহীন হয়ে পড়া বাকি ম্যাচগুলোর পাশাপাশি দলের অন্যতম তারকা হ্যান্ডারসনকে ২০২০-২১ মৌসুমের শুরুতেও না পাওয়ার শঙ্কা রয়েছে কপের। তবে লিভারপুল কোচ মনে করেন, চোট থেকে সেরে ওঠতে হ্যান্ডারসনের কোনো অস্ত্রোপাচারের দরকার হবে না।

আয়ারল্যান্ডের ওয়ানডে দল ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের জন্য ২১জনের ট্রেনিং স্কোয়াড ঘোষণা করেছে আয়ারল্যান্ড। জুলাই-আগস্টে দুই দল তিনটি ওয়ানডে খেলবে ইংল্যান্ডের মাটিতে। এ সিরিজ দিয়ে ওয়ার্ল্ডকাপ সুপার লিগের সফর শুরু করবে আয়ারল্যান্ড।
২১জনের ট্রেনিং স্কোয়াড থেকে ১৪জনের চূড়ান্ত দল বাছাই করবে ক্রিকেট আয়ারল্যান্ড। তিনটি ম্যাচ হবে ৩০ জুলাই, ১ ও ৪ আগস্ট। এর আগে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড তিন ম্যাচ সিরিজের জন্য ২৪ জনের স্কোয়াড তৈরি করেছে। সিরিজের ঠিক আগে তারা মূল স্কোয়াড ঘোষণা করবে। আয়ারল্যান্ড স্কোয়াড : অ্যান্ড্রু বালবর্ণি (অধিনায়ক), পল স্টার্লি, মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, পিটার চেজ, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, জোনাথন গার্থ, টাইরন কেন, জস লিটল, অ্যান্ড্রু ম্যাকব্রিন, ব্যারি ম্যাককার্টি, জেমস ম্যাককালাম, কেভিন ওব্রায়ন, উইলিয়াম পোর্টারফিল্ড, বয়েড র‌্যঙ্কিন, সিমি সিং, হ্যারি টেক্টর, লরকান টাকার, গ্যারি উইলসন ও ক্রেইগ ইয়ং।

কড়া নিয়মে মাঠে গড়াচ্ছে সিপিএল

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে দীর্ঘ চার মাস বন্ধ ছিল ক্রিকেট। পরিস্থিতির সঙ্গে খাপ খায়িয়ে বাইশ গজে ফিরছে ক্রিকেট। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের পর এবার শুরু হতে যাচ্ছে ক্যারিবিয়ান ক্রিকেট লিগ (সিপিএল)। আগস্ট থেকে শুরু হবে এই লিগ। তবে কড়াকড়ি নিয়মের মধ্যে মাঠে নামতে হবে বলে জানিয়েছে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর স্থানীয় সরকার।
সিপিএল কর্তৃপক্ষ জানায়, করোনা ঝুঁকির কারণে খেলা চলাকালীন মানতে হবে বেশকিছু বিধিনিষেধ। খেলতে হবে স্বাস্থ্যবিধি মেনে। দলগুলোর খেলোয়াড়, মালিক, কর্মকর্তা সবাইকে ত্রিনিদাদে পৌঁছে থাকতে হবে বাধ্যতামূলক কোয়ারিন্টিনে। করোনা ঝুঁকির কারণে মাত্র দুটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের সব ম্যাচ। পরিস্থিতি বিবেচনা করে সব খেলা রাখা হয়েছে কাছাকাছি সময়ে। তবে টুর্নামেন্ট চলাকালীন কাব এবং ক্রিকেটারদের অনেকটা ঘরবন্দীই থাকতে হবে বলে জানিয়েছে আয়োজকরা। তবে কোন কাবের কারো মাঝে কোভিডের লক্ষণ দেখা দিলে তাদের বাধ্যতামূলক আইসোলেশনে থাকতে হবে বলেও জানায় তারা। ছয়টি ফ্রাঞ্জাইজি কাবের অংশগ্রহণে ১৮ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবার কথা রয়েছে সিপিএলের এবারের আসর।

ইডেনে হচ্ছে কোয়ারেন্টিন সেন্টার

ক্রীড়া প্রতিবেদক

ভারতের পশ্চিমবঙ্গেও একই দৃশ্যপট। কিছুতেই কমছে না করোনাভাইরাস সংক্রমণ। দিন দিন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। এ অবস্থায় হাসপাতালেও ঠাই মিলছে না। এ কারণেই কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনে কোয়ারেন্টিন সেন্টার স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ।
একদিন আগেই জরুরিভাবে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সঙ্গে লালবাজারে কলকাতা পুলিশ কর্মীদের বৈঠকে এসেছে এমন সিদ্ধান্ত। ইডেন গার্ডেন্সের গ্যালারিকে অস্থায়ী কোয়ারেন্টিন সেন্টার হিসেবে ব্যবহার করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে সিএবি’র কাছে ইডেন গার্ডেন্সের গ্যালারিকে অস্থায়ী কোয়ারেন্টিন সেন্টার হিসেবে ব্যবহার করার জন্য অনুরোধ জানানো হয়। আর সেই আবেদনে সাড়া দেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়।

বাতিল উইম্বলডনের ৬২০ খেলোয়াড় পাচ্ছে প্রাইজমানি

ক্রীড়া প্রতিবেদক

বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর কারণে বাতিল হয়েছে এবছরের উইম্বলডন চ্যাম্পিয়নশিপ। খেলা কোর্টে না গড়ালেও টেনিস খেলোয়াড়রা টিকই পাবেন প্রাইজমানি। এবারের আসরে যাদের অংশগ্রহণ করার কথা ছিল, সেই ৬২০ খেলোয়াড়ের মধ্যে ১০ মিলিয়ন পাউন্ড প্রাইজমানি দিতে যাচ্ছে উইম্বলডন কর্তৃপক্ষ।
টুর্নামেন্টের মূল ড্র’য়ের একক ইভেন্টে ২৫৬ খেলোয়াড়ের অংশ নেওয়ার কথা ছিল। তাদের সবাই পাবেন ২৫ হাজার পাউন্ড করে। টুর্নামেন্ট বাতিল করায় ইনস্যুরেন্স থেকে প্রাপ্ত অর্থ বিতরণ করা হচ্ছে খেলোয়াড়দের মধ্যে। কোয়ালিফাইং রাউন্ডের একক ইভেন্টের ২২৪ খেলোয়াড়ের প্রত্যেকে পাবেন সাড়ে ১২ হাজার পাউন্ড করে। মূল পর্বের দ্বৈত ইভেন্টের ১২০ খেলোয়াড়ের সবাই পাবেন ৬ হাজার ২৫০ পাউন্ড করে। হুইলচেয়ার ইভেন্টের ১৬ খেলোয়াড়ের প্রত্যেকে পাবেন ৬ হাজার পাউন্ড করে। স্কোয়াড হুইলচেয়ার ইভেন্টের চার খেলোয়াড় পাবেন ৫ হাজার পাউন্ড করে। মহাদুর্যোগের সময়ে খেলোয়াড়দের আর্থিক সঙ্কটের কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী চার্লটনের মৃত্যু

ক্রীড়া প্রতিবেদক

১৯৬৬ সালে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ জয়ী দলের অন্যতম তারকা জ্যাক চার্লটন আর নেই। শুক্রবার নিজের বাসায় মারা গেছেন তিনি। ৮৫ বছর বয়স্ক ইংল্যান্ডের এই ফুটবল গ্রেট বছর খানেক ধরে ক্যান্সারে ভুগছিলেন।
ইংল্যান্ড এখন পর্যন্ত মাত্র একবারই বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতেছে। ১৯৬৬ সালে ওয়েম্বলিতে বিশ্বকাপ ট্রফি হাতে উল্লাসের ছবিতে ভাই ববি চার্লটনের পাশেই আছেন জ্যাক। ইংলিশ ফুটবলের অন্যতম জনপ্রিয় ফুটবলারদের একজন ছিলেন জ্যাক চার্লটন। একজন সফল মানুষ বলতে ঠিক যা বোঝায় পুরোপুরি তেমনই ছিলেন জ্যাক। ইংল্যান্ডের হয়ে খেলা ছাড়ার পর আয়ারল্যান্ডের কোচ হিসেবেও সাফল্য দেখান তিনি। তার কোচিংয়েই আয়ারল্যান্ড প্রথমবারের মতো ১৯৮৮ সালের ইউরোর ফাইনালে খেলে। তার সফল কোচিংয়েই ১৯৯০ সালের ইতালি বিশ্বকাপে আয়ারল্যান্ড সর্বোচ্চ সাফল্য হিসেবে কোয়ার্টার ফাইনালে খেলে।