১৫ কিশোরী নিয়ে বিকেএসপিতে নারী হকির যাত্রা

11
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

ফুটবল ও ক্রিকেট এ দুটি ডিসিপ্লিনের ৬০ শিক্ষার্থী নিয়ে ১৯৮৬ সালে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। ডিসিপ্লিন সম্প্রসারণ হতে হতে এখন হয়েছে ১৭টি। দেশের খেলাধুলার সবচেয়ে বড় ও শিক্ষা প্রতিষ্ঠানে নতুন সংযোজন হতে যাচ্ছে হকির নারী বিভাগ। ফুটবলের নারী বিভাগ চালু হয়েছে কয়েক বছর আগে।
নারী হকির প্রথম বছরের জন্য নির্বাচন করা হয়েছে ১৫ জন। যাদের ভর্তি শুরু হওয়ার আগ দিয়ে হানা দেয় করোনাভাইরাস। যে কারণে ১৯ মার্চ অনির্দিষ্টকালের জন্য ২০২০ শিক্ষাবর্ষের ভর্তি স্থগিত করে কর্তৃপক্ষ। ২০২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য হকির ছেলেদের বিভাগে ২৩জন নির্বাচন করে বিকেএসপি। দেশের ৮ বিভাগে প্রতিভা অন্বেষণের মাধ্যমে ৪৫জন মেয়ে বাছাই করেছিল বিকেএসপি। তাদেরকে এক সপ্তাহ ট্রায়াল দেয়া হয় বিকেএসপির জিরানীস্থ প্রধান ক্যাম্পাসে। সেখান থেকে ১৫ জনকে নির্বাচন করা হয় ভর্তির জন্য। যে ১৫ জন নারী হকি বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন, তাদের মধ্যে একজন ষষ্ঠ শ্রেণি, ২জন অষ্টম শ্রেণি এবং ১২জন সপ্তম শ্রেণিতে।
যারা বিকেএসপি নারী হকি বিভাগে প্রথম ভতির অপেক্ষায়, তারা হলেনদিনাজপুরের অর্পিতা পাল, বিথী রানী সরকার, আনারকলি আঁখি, বিনা এক্কা, ঝিনাইদহের রিভা খাতুন, নাদিরা, কিশোরগঞ্জের সানজিদা আক্তার মনি, ময়মনসিংহের সুমাইয়া আক্তার সীমু, ঐশ্বর্য সরকার শেভা, চট্টগ্রামের ফাতেমাতুজ জোহরা, হিমাদ্রী বড়ুয়া সুখ, নীলাদ্রী বড়ুয়া নীল, নেত্রকোনার শারিকা সাফা রিমন, রাজশাহীর মহুয়া ও সাতক্ষীরার কেয়া পারভীন।

চ্যাম্পিয়নস লিগের আসল শিরোপা প্রত্যাশীদের পথটাই কঠিন

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাস এবারের চ্যাম্পিয়নসের ফরম্যাটই দিয়েছে পাল্টে। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে প্রচলিত হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে হওয়া দুই লেগের ম্যাচ আর হচ্ছে না এবার। শেষ আট থেকে ‘মিনি টুর্নামেন্ট’ হবে পর্তুগালের লিসবনের। তারই ড্র গতকাল শুক্রবার হয়ে গেলো সুইজারল্যান্ডের নিয়নে। ড্র ভাগ্যে শিরোপা প্রত্যাশীদের পথটাই কঠিন হয়ে গেছে।
লিসবনে হবে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। তার আগে শেষ ষোলোতে বাকি থাকা চার ম্যাচ হবে আগের সূচি অনুযায়ীই। ফিরতি লেগে নাপোলিকে ঘরের মাঠে আতিথ্য দেবে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদ খেলতে যাবে ম্যানচেস্টার সিটির মাঠে। বায়ার্ন মিউনিখ-চেলসির ম্যাচ হবে আলিয়েঞ্জ অ্যারেনায়। আর জুভেন্টাস ঘরের মাঠে খেলবে লিওঁর বিপক্ষে। শুক্রবারের ড্রতে ফাইনালের একটা পথ তৈরি হয়েছে এই আট দলের লড়াই ঘিরেই। ফাইনালের অন্য পথে আছে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রাখা প্যারিস সেন্ত জার্মেই, আতলেতিকো মাদ্রিদ, আতালান্তা ও আরবি লাইপজিগ। শেষ আটে পিএসজির প্রতিপক্ষ আতালান্তা। আর আতলেতিকো খেলবে লাইপজিকের সঙ্গে। সমান্তরালে কঠিন পথ তৈরি হয়ে গেছে ফেবারিটদের। এখনও কোয়ার্টার ফাইনালের টিকিট না পাওয়া রিয়াল-ম্যান সিটি ম্যাচের জয়ী দল শেষ আটে মুখোমুখি হবে জুভেন্টাস কিংবা লিওঁর। এতে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে সাক্ষাৎ হয়ে যেতে পারে মাদ্রিদের অভিজাতদের।
রিয়ালের কোয়ার্টার ফাইনালের পথটাই অবশ্য কঠিন হয়ে আছে। ঘরের মাঠে তারা ২-১ গোলে হেরে আতিথ্য নেবে ম্যান সিটির মাঠে। জুভেন্টাসও হেরেছে শেষ ষোলোর প্রথম লেগ, যদিও ফিরতি লেগ ঘরের মাঠে হওয়ার লিওঁর এগিয়ে থাকা ১-০ গোলের হিসাব মিটিয়ে দেওয়ার সুযোগ আছে তাদের। বার্সেলোনার জন্যও কোয়ার্টার ফাইনালে অপেক্ষা করছে কঠিন প্রতিপক্ষ। নাপোলির মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরে দ্বিতীয় লেগে নামবে ন্যু ক্যাম্পে। শেষ ষোলোর চৌকাঠ পেরোতে পারলে কাতালানদের পড়তে হবে বায়ার্নের সামনে। ফর্মের তুঙ্গে থাকা জার্মান চ্যাম্পিয়নরা চেলসির মাঠ থেকে শেষ ষোলোর প্রথম লেগ ৩-০ গোলে জিতে ফেরায় কোয়ার্টারে দিয়ে রেখেছে এক পা।
বার্সেলোনা ও রিয়াল যদি কোয়ার্টার ফাইনালের পথ পেরোতে পারে, তাহলে চ্যাম্পিয়নস লিগ দেখবে ‘এল কাসিকো’। ড্র অনুযায়ী সেমিফাইনালে দেখা হয়ে যাবে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটির। তাদের মতো কঠিন পরীক্ষার সামনে পড়তে যাচ্ছে বায়ার্ন, জুভেন্টাস ও ম্যান সিটি। তবে ফাইনালে তাদের জন্য থাকছে তুলনামূলক সহজ প্রতিপক্ষ।

করোনায় আক্রান্ত বাফুফের আরেক সদস্য

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সদস্য এবং ভিক্টোরিয়া স্পোর্টিং কাবের সাবেক সভাপতি বিশিষ্ট ক্রীড়া সংগঠক মো. শওকত আলী খান জাহাঙ্গীর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
জ্বর ও সর্দি-কাশি থাকায় বৃহস্পতিবার তিনি কোভিড-১৯ পরীক্ষা করতে দিয়েছিলেন। শুক্রবার সকালে ফলাফল ‘পজিটিভ’ বলে তাকে জানানো হয়েছে। তিনি এখন বাসায় অবস্থান করছেন। তবে বাফুফের একটি সূত্র জানিয়েছে, আজ শনিবার হাসপাতালে ভর্তি হতে পারেন শওকত আলী খান জাহাঙ্গীর। এর আগে বাফুফের আরেক সদস্য ফজলুর রহমান বাবুল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তার অবস্থা উন্নতির দিকে বলে জানা গেছে।

ফাউন্ডেশনের জন্য সেরা লোগো নির্বাচন করলেন মুশফিক

ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক ক্যারিয়ারে দেড় দশক পূর্ণ করা উপলক্ষে মে মাসের শেষদিকে একটি ঘোষণা দিয়েছিলেন মুশফিকুর রহিম। নিজের অফিসিয়াল ফেসবুক পেজে এক লাইভে এসে জানিয়েছিলেন, এমআর১৫ ফাউন্ডেশন’ অর্থাৎ মুশফিকুর রহিম ১৫ ফাউন্ডেশন শুরু করতে যাচ্ছেন তিনি।
নিজের স্বপ্নের অফিসিয়াল ফাউন্ডেশনে ব্যবহার করার জন্য ভক্ত-সমর্থকদের কাছ থেকে লোগো আহ্বান করেছিলেন মুশফিক। ‘সারপ্রাইজ’ হিসেবে জানিয়েছিলেন, লোগো ডিজাইনকারী সেরা পাঁচজনের সঙ্গে ডিনার করবেন তিনি। এবার সেরা লোগো ডিজাইনারের নাম ঘোষণা করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ফাউন্ডেশনের জন্য সেরা লোগো ডিজাইনার হিসেবে তিনি নির্বাচন করেছেন ইয়াসির সিদ্দিক আসিফকে।

টিকিটের টাকা ফেরত পাচ্ছেন পাকিস্তানি দর্শকরা

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে অসম্পূর্ণ অবস্থায়ই স্থগিত করা হয়েছে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ পিএসএলের খেলা। টুর্নামেন্টের দুই সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচটি হয়নি করোনার কারণে। একই কারণে বেশ কিছু ম্যাচ হয়েছে দর্শকশূন্য গ্যালারিতে।
না হওয়া নকআউটের তিন ম্যাচ এবং দর্শকশূন্য গ্যালারিতে হওয়া ম্যাচগুলোর টিকিট অগ্রিম বিক্রি করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রায় চার মাস পর তারা সিদ্ধান্ত নিয়েছে, সেসব টিকিটের টাকা ফেরত দেয়ার। আগামী সপ্তাহ থেকে দুই ধাপে ফেরত দেয়া হবে বিক্রিত টিকিটগুলোর টাকা। কোন অংশ না কেটে টিকিটের মূল্যের পুরো টাকাই ফেরত দেবে পিসিবি। প্রথম ধাপে দর্শকশূন্য গ্যালারিতে হওয়া ম্যাচগুলোর টিকিটের টাকা ফেরত দেয়া হবে। পরে দেয়া হবে অগ্রিম বিক্রি হওয়া টিকিটের টাকা।

পদত্যাগ করলেন ভারতীয় বোর্ডের প্রধান নির্বাহী

ক্রীড়া প্রতিবেদক

ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব ক্রিকেট কন্ট্রোল ইন্ডিয়ার (বিসিসিআই) প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ালেন রাহুল জোহরি। চলতি মাসের পর আর বোর্ডের প্রধান নির্বাহী পদে থাকবেন না তিনি। বৃহস্পতিবার তার পদত্যাগপত্র গ্রহণ করেছে বিসিসিআই।
বোর্ডের সঙ্গে জোহরির পাঁচ বছরের চুক্তি মেয়াদ ছিল ২০২১ সাল পর্যন্ত। তবে এক বছর আগে নিজ থেকেই সরে দাঁড়ালেন তিনি। মূলত গত অক্টোবরে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন নতুন কমিটি গঠনের ডিসেম্বরেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন জোহরি। সিদ্ধান্ত হয়েছিল চলতি এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি। তবে সেটির পরেও পদত্যাগ না করায় একটা অনিশ্চিত অবস্থার সৃষ্টি হয়েছিল যে, জোহরির সঙ্গে গাঙ্গুলি নতুন কোন সিদ্ধান্তে পৌঁছেছেন কি না। এপ্রিলের পর আরও দুই মাস দায়িত্ব পালন শেষে এবার গ্রহণ করা হয়েছে জোহরির পদত্যাগপত্র। ফলে আগস্ট থেকে তিনি আর বোর্ডের দায়িত্বে থাকছেন না।

ম্যান ইউর টানা চতুর্থ জয়

ক্রীড়া প্রতিবেদক

চলতি মৌসুমের শুরুটা এক কথায় যাচ্ছেতাই ছিলো ইংল্যান্ডের ঐতিহ্যবাহী কাব ম্যানচেস্টার ইউনাইটেড। একটা সময় তারা ছিল পয়েন্ট টেবিলের দশেরও নিচে। তবে শেষদিকে এসে ঘুরে দাঁড়াচ্ছে রেড ডেভিলরা, লড়ছে টেবিলের সেরা চারে থাকার জন্য।
এ ধারাবাহিকতায় এবার তারা গড়েছে নতুন মাইলফলক। প্রিমিয়ার লিগের প্রথম কাব হিসেবে টানা চার ম্যাচে ৩ বা তার বেশি গোল করে জেতার রেকর্ড গড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। সবশেষ বৃহস্পতিবার রাতে তারা অ্যাস্টন ভিলাকে হারিয়েছে ৩-০ ব্যবধানে। এর আগের তিন ম্যাচে যথাক্রমে শেফিল্ড ইউনাইটেডকে ৩-০, ব্রাইটনকে ৩-০ এবং বর্নমাউথকে ৫-২ গোলে হারিয়েছিল ওলে গানার সুলশারের শিষ্যরা। ধারাবাহিকতা ধরে অ্যাস্টন ভিলার মাঠ থেকেও ৩-০ গোলে জিতে ফিরেছেন পল পগবা, মার্কাস রাশফোর্ডরা।
এ জয়ের পর চতুর্থ স্থানে থাকা লিস্টার সিটির সঙ্গে পয়েন্ট ব্যবধানে ১-এ নামিয়ে এনেছে ম্যান ইউ। লিগের ৩৪ ম্যাচ শেষে ৫৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ম্যান ইউ। বাকি থাকা চার ম্যাচে লিস্টারকে টপকে যেতে পারলেই মিলবে উয়েফা চ্যাম্পিয়নস লিগের টিকিট।

ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতেই হচ্ছে সিপিএল

ক্রীড়া প্রতিবেদক

করোনাকালে এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ হওয়ার কথা ছোট্ট দ্বীপ দেশ ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে। শুরুতে এমন প্রস্তাবনার কথা অনেক আগে থেকেই শোনা যাচ্ছিল। তবে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর সরকারি সংকেত না মেলা পর্যন্ত স্বস্তি পাচ্ছিলেন না আয়োজকরা। শেষ পর্যন্ত অনুমতি পাওয়া গেছে স্থানীয় সরকারের।
ফলে ৩৩টি ম্যাচসহ দুটি সেমিফাইনাল ও একটি ফাইনাল সেখানে অনুষ্ঠিত হবে। টুর্নামেন্ট চলবে ১৮ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। আগেই ঘোষণা দেওয়া ছিল এবারের সবগুলো ম্যাচই হবে বন্ধ স্টেডিয়ামে। ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো সরকার অনুমতি দিলেও স্বাস্থ্যবিধির ব্যাপারে ঠিকই বিধিনিষেধ আরোপ করে রেখেছে। তাই স্কোয়াড থেকে শুরু করে ম্যানেজমেন্টসহ সংশ্লিষ্টকে কয়েক ধাপের কোয়ারেন্টাইন মানতে হবে। সেখানে উড়ে আসার আগে সংশ্লিষ্ট সবাইকে দুই সপ্তাহ স্বেচ্ছা নির্বাসনে কাটাতে হবে। আবার টুর্নামেন্টের ভেন্যুতে নেমেও একই সময়ের জন্য নির্বাসনে থাকতে হবে।

কোস্টারিকান কাবেই কলিনদ্রেস

ক্রীড়া প্রতিবেদক

টানা দুই মৌসুম বসুন্ধরা কিংসে কাটিয়েছেন রাশিয়া বিশ্বকাপ খেলা দানিয়েল কলিনদ্রেস। গুঞ্জন ছিল, বসুন্ধরার সঙ্গে চুক্তি শেষে ভারতের আইএসএলের কাব কিংবা নিজ দেশের দেপোর্তিভো সাপ্রিসে যেতে পারেন ৩৫ বছর বয়সী কোস্টারিকার ফরোয়ার্ড।
শেষ পর্যন্ত দেশের কাবেই যোগ দিলেন কলিনদ্রেস। কোস্টারিকান কাবটির ফেসবুক পেজে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে খবরটি। সাপ্রিসের সঙ্গে কলিনদ্রেসের সম্পর্ক বেশ পুরোনো। ক্যারিয়ারের বড় সময় কেটেছে কোস্টারিকার কাবটিতে। ২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত খেলেছেন সেখানে। ২৪৪ ম্যাচে করেছেন ৫৭ গোল। এবার ২০২১ সাল পর্যন্ত কাবটির সঙ্গে চুক্তি করেছেন বাংলাদেশে খেলে যাওয়া এই ফরোয়ার্ড।

বিরতিহীন অনুষ্ঠিত হবে এশিয়া কাপের আসন্ন দুই আসর

ক্রীড়া প্রতিবেদক

করোনার প্রাদুর্ভাবের কারণে এ বছরের এশিয়া কাপ স্থগিত করা হয়েছে। তবে তা একইসাথে এশিয়ার সবচেয়ে বড় আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টের আগামী দুটি আসরের পথ সুগম করেছে। এবারের আসর স্থগিত হওয়ায় আগামী দুই বছরে টানা দুটি এশিয়া কাপের আসর মাঠে গড়াবে।
২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে, সেপ্টেম্বরে এশিয়া কাপের ১৫তম আসর মাঠে গড়ানোর কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে এশিয়া কাপ আয়োজনের ভাবনা থেকে সরে এসেছে সবগুলো বোর্ড। এবার এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। তবে ভারতের আপত্তির কারণে নিরপেক্ষ ভেন্যুতেই হতো আয়োজন। সেক্ষেত্রে আয়োজক হিসেবে শ্রীলঙ্কার প্রস্তুতি প্রায় চূড়ান্তই ছিল। তবে নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন এশিয়ান ক্রিকেটের কর্তারা এ বছর এশিয়া কাপ মাঠে গড়াতেই রাজি নন। মূলত ২০২২ এশিয়া কাপের আয়োজক ছিল শ্রীলঙ্কা। পাকিস্তান এবারের এশিয়া কাপের আয়োজন স্বত্ব শ্রীলঙ্কার সাথে অদল-বদল করেছিল। সেই হিসেবে ২০২২ এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেতে পারে পাকিস্তান, যা হবে এশিয়া কাপের ১৬তম আসর। আর এ বছরের এশিয়া কাপের স্বত্ব শ্রীলঙ্কা পাওয়ায় ২০২১ সালে স্থগিত হওয়া যে আসর অনুষ্ঠিত হবে, তা আয়োজন করবে শ্রীলঙ্কা। আগামী বছরের জুনে এশিয়া কাপের ১৫তম আসর আয়োজনের কথা ভাবিছে এসিসি।

নতুন ভুমিকায় ইতালিয়ান পিরলো

ক্রীড়া প্রতিবেদক

ইতালির ২০০৬ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ২০১২ ইউরো চ্যাম্পিয়নশিপে বলতে গেলে একক পারফরম্যান্সে ইতালিকে তুলেছিলেন ফাইনালে। যদিও স্পেনের কাছে হেরে আর শিরোপা জেতা হয়নি তাদের। জুভেন্টাসের হয়ে কাটিয়েছেন পুরো ক্যারিয়ার। ইতালিয়ান ফুটবলে তাকে ভাবা হয় অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে।
সেই পিরলো ফুটবল ছেড়েছেন বেশ কিছুদিন হয়েছে। এবার নতুন ভূমিকায় দেখা যাবে তাকে। জুভেন্টাসের অনুর্ধ্ব-২৩ ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি। আগামী মৌসুমেই ডাগআউটে দেখা যাবে তাকে। আন্দ্রে পিরলো যে দলটির দায়িত্ব নিতে যাচ্ছেন সেটি এখন খেলছে ইতালিয়ান সিরি-সি তে। দলটির এতদিনের কোচ ছিলেন জুভেন্টাসের আরেক সাবেক ফুটবলার ফ্যাবিও পায়েচ্চিয়া।

রেকর্ড ভেঙে ক্ষমা চাইলেন ডি গিয়া

ক্রীড়া প্রতিবেদক

অ্যাস্টন ভিলাকে তাদেরই মাঠে ৩-০ ব্যবধানে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর ম্যাচটিতে রেড ডেভিলদের গোলপোস্ট পাহারা দিয়ে ব্যক্তিগত এক রেকর্ডও গড়েছেন দাভিদ ডি গিয়া। বিদেশি গোলরক্ষক হিসেবে ইউনাইটেডের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে মাঠে নেমেছেন তিনি।
এই মাইলফলক গড়ার পথে গিয়া টপকে গেছেন ওল্ড ট্রাফোর্ডের সাবেক ড্যানিশ গোলরক্ষক পিটার স্মাইকেলকে। ইংলিশ কাবটির বিদেশি গোলরক্ষকদের মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯৯ ম্যাচে গোলপোস্টের নিচে দাঁড়িয়েছেন ডি গিয়া। তার মধ্যে তিনি প্রিমিয়ার লিগে এই দায়িত্ব পালন করেছেন ৩০৯ ম্যাচে। অন্যদিকে ইউনাইটেডের হয়ে গ্লাভস হাতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯৮ ম্যাচ গোলপোস্টের নিচে দাঁড়িয়েছেন স্মাইকেল। প্রিমিয়ার লিগে এই দায়িত্ব সামলেছেন ২৯২ ম্যাচে।

আগস্টে শুরু ফ্রেঞ্চ লিগ ওয়ান

ক্রীড়া প্রতিবেদক

করোনার কারণে তিন মাসেরও বেশি সময় স্থগিত থাকার পর ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি’আ ও বুন্দেসলিগা শুরু হলেও চলতি মৌসুমে আর মাঠে গড়ায়নি ফ্রেঞ্চ লিগ ওয়ান। স্থগিত থাকা অবস্থায় ঘোষণা করা হয় চ্যাম্পিয়ন দলের নাম। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকায় আবারও লিগ ওয়ান শিরোপা ধরে রেখেছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)।
তার জন্য অনেক কাব নাখোশ ছিল। ফের লিগ শুরুর দাবি তুলেছিলেন লিঁও’র সভাপতি। কিন্তু সেই পথে হাঁটেননি ফরাসি ফুটবলের শীর্ষ লিগের কর্মকর্তারা। তখনই তারা জানিয়ে দিয়েছিলেন, নতুন মৌসুম শুরুর পরিকল্পনার কথা। এবার লিগ ওয়ানের ২০২০-২১ মৌসুমের সময়সূচি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার নতুন মৌসুমের ফিক্সচার প্রকাশ করে দেশটির শীর্ষ লিগ কর্তৃপক্ষ। ২২-২৩ আগস্ট হবে আসন্ন মৌসুমের প্রথম সপ্তাহ।

ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক

করোনাভীতি কাটিয়ে আগামী দুই মাসে ব্যস্ত সূচি তৈরি করে ফেলেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতেও নেমে গিয়েছে ইংল্যান্ড। এরইমদ্যে ইংলিশদের আরেকটি দল গুছিয়ে ফেলা হয়েছে ওয়ানডে সিরিজের জন্য। ৩০ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে এই সিরিজ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে ১৬ জুলাই এজেস বোলে শুরু হবে স্কোয়াডে থাকা ক্রিকেটারদের ক্যাম্প। মূল লড়াইয়ের আগে ২১ ও ২৪ জুলাই নিজেদের মধ্যে ভাগ হয়ে প্রস্তুতি ম্যাচও খেলবে এডইন মরগানরা।
ইংল্যান্ডের ২৪ সদস্যে ওয়ানডে স্কোয়াড: এডইন মরগান (অধিনায়ক), মইন আলি, জনি বেয়ারস্টো, টম ব্যান্টন, স্যাম বিলিংস, হেনসরি ব্রুকস, ব্রাইডন কার্সে, টম কারেন, লিয়াম ডসন, বেন ডাকেট, লরি ইভান্স, রিচার্ড গ্লেসন, লুইস গ্রেগরি, স্যাম হেইন, টম হেল্ম, লিয়াম লিভিংস্টোন, সাকিব মাহমুদ, ম্যাথু পার্কিনসন, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, জেসন ভিন্স ও ডেভিড উইলি।

বাগদাদের রাস্তায় ইরাকি গোলকিপারের লাশ

ক্রীড়া প্রতিবেদক

ইরাকের অলিম্পিক দলের গোলকিপার কারার ইব্রাহিমের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল শুক্রবার বাগদাদ শহরতলীর সাদুন এলাকায় নিজ গাড়িতে পড়েছিল কারার ইব্রাহিমের লাশ।
২০১৬ সালের ব্রাজিল অলিম্পিকে ইরাকের অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলেছিলেন কারার ইব্রাহিম। প্রাথমিক তদন্তে পুলিশ ধারণা করছে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। বিস্তারিত তদন্তের জন্য ইরাকি পুলিশ তার লাশ ময়না তদন্তের জন্য পাঠিয়েছে। ২৫ বছর বয়সী প্রতিভাবান এই গোলকিপার ইরাকের প্রথম বিভাগের দল আল-তালাবা কাবের হয়ে খেলতেন।

প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জিততে হাড্ডাহাড্ডি লড়াই

ক্রীড়া প্রতিবেদক

রেকর্ড সময়ের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ইতোমধ্যেই জয় করে নিয়েছে লিভারপুল। তবে এখন ঘনিয়ে গোল্ডেন বুট জয়ের লড়াই। লিভারপুলের স্ট্রাইকার মোহাম্মদ সালাহ জিততে পারতেন প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট। তবে সেক্ষেত্রে তাকে চেষ্টা করতে হবে লিস্টার সিটির জেমি ভার্ডিকে টপকানোর।
এই মুহূর্তে গোলদাতা তালিকার শীর্ষে অবস্থান করছেন ভার্ডি। তাকে টপকে তালিকার শীর্ষে আরোহণ করতে হলে সালাহকে বাকি লিগ ম্যাচে অন্তত চারটি গোল করতে হবে। আর্সেনাল তারকা পিয়েরে আবামেয়াং ও একহাত দিয়ে রেখেছেন সম্মানজনক এই পুরস্কারের উপর। গত আসরে ২২টি করে গোল নিয়ে সালাহ ও সাদিও মানের সঙ্গে এই পুরস্কার ভাগাভাগি করেছিলেন তিনি। এবার অবশ্য ২০ গোল নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছেন এই গানার তারকা। মৌসুমে অসাধারণ এক অভিযান রচনা করছেন সাউদাম্পটনের ডার্ক হর্স ড্যানি ইনজিস। সালাহর সমান ১৯ গোল নিয়ে যৌথভাবে তালিকার তৃতীয় অবস্থানে আছেন তিনি।