এএফসি লাইসেন্সের জন্য ৯ কাবের আবেদন

1
Spread the love

ক্রীড়া প্রতিবেদক


বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ কাবের মধ্যে ৯টি ২০২১ সালে এএফসি লাইসেন্সিংয়ের জন্য আবেদন করেছে। কাবগুলো হচ্ছে বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং কাব লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং কাব, শেখ জামাল ধানমন্ডি কাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ড সোসাইটি, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তর বারিধারা কাব।
আবেদন না করা কাব চারটি কাব হচ্ছে চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ফুটবল কাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। এএফসির লাইসেন্সকৃত কাবগুলোর মধ্যে থেকেই বাফুফে দ্বিতীয় একটি দলকে ২০২১ সালের এএফসি কাপে খেলার সুযোগ করে দেয়ার চেষ্টা করবে। ফুটবল মৌসুমের বাকি অংশ পরিত্যক্ত ঘোষণা করায় ২০২১ সালের এএফসি কাপে বাংলাদেশের একটি কোটা নষ্ট হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলার সুযোগ পাবে। লিগ সম্পূর্ণ না হওয়ায় দ্বিতীয় দলের অংশগ্রহণের সুযোগ পাওয়া নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। যে দেশের ঘরোয়া ফুটবল মৌসুম যেভাবেই ইতি টানা হোক না কেন, এএফসি সবকিছুই অবহিত। পরিস্থিতি বিবেচনা করে তারা ২০২১ সালের এএফসি কাপের জন্য বিশেষ ছাড় দেয়ার কথাও ভাবছে। ২০২১ সালের এএফসি কাপ নিয়ে দেশগুলোর ভাবনা এবং পরিকল্পনা কি সে বিষয়টি জানতেও চেয়েছে এশিয়ার ফুটবলের অভিভাবক সংস্থাটি।
বাফুফে যদি দ্বিতীয় দলের নাম প্রস্তাব করে, সেক্ষেত্রে সে দলটি কারা হবে? এ মৌসুমে টুর্নামেন্ট হয়েছে শুধু ফেডারেশন কাপ। যেখানে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবং রানার্সআপ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। তাহলে কি ফেডারেশন কাপের রানার্সআপ দলের নামই প্রস্তাব করবে বাফুফে? এএফসি কাপ খেলার যোগ্যতা কেবল যে ফেডারেশন কাপ বা প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়া তা কিন্তু নয়। আরেকটি শর্ত হচ্ছে এএফসির লাইসেন্সকৃত কাব হওয়া। বসুন্ধরা কিংস আর আবাহনী চলমান এএফসি কাপে লাইসেন্সকৃত কাব হিসেবেই অংশ নিয়েছে। ২০২১ সালের জন্য এএফসি লাইসেসিংয়ের কথা বললে বাফুফে প্রিমিয়ার লিগের ১৩ দলকেই চিঠি দিয়েছিল। বুধবার ছিল আবেদনের শেষ দিন। ৯টি কাব এবার এএফসি লাইসেসিং করার আগ্রহ প্রকাশ করে বাফুফের কাছে আবেদন করেছে।

রামোসের গোলে শীর্ষস্থান মজবুত করল রিয়াল

ক্রীড়া প্রতিবেদক
রিয়াল মাদ্রিদ সমর্থকদের স্নায়ুচাপ বেড়েই চলছিল, বিপরীতে বার্সেলোনা সমর্থকদের মনে বইছিল আশার জোয়ার। ৭৯ মিনিট পর্যন্তও যে গেতাফের বিপক্ষে গোল করতে পারেনি রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে রিয়াল পয়েন্ট হারালেই শিরোপা স্বপ্ন নতুন করে ফিরতো বার্সেলোনা ক্যাম্পে। কিন্তু বার্সা ভক্তদের হতাশা করে, রিয়াল সমর্থকদের মনে স্বস্তি ফিরিয়ে পেনাল্টি থেকে গোল করলেন সের্হিয়ো রামোস। ওই গোলটাই ‘লস ব্লাঙ্কোদের’ এনে দিয়েছে গুরুত্বপূর্ণ ৩ পয়েন্ট।
বৃহস্পতিবার রাতে গেতাফেকে ১-০ গোলে হারিয়ে রিয়াল পেয়েছে টানা ষষ্ঠ জয়। এতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে গিয়ে শীর্ষস্থান সুসংহত করার সঙ্গে তারা শিরোপার পথে ফেলেছে বড় ধাপ। বাকি থাকা ৫ ম্যাচে লিড ধরে রাখতে পারলেই ২০১৬-১৭ মৌসুমের পর আবার লিগ জেতার উৎসবে মাতবে মাদ্রিদের অভিজাতরা। তবে স্তাদিও আলফ্রেদো ডি স্তেফানোয় জিততে ঘাম ঝরাতে হয়েছে রিয়ালকে। গেতাফের চমৎকার ফুটবলে দিতে হয়েছে কঠিন পরীক্ষা। যদিও ৭৯ মিনিটে এসে ঠিকই কাজটা করে নিয়েছে স্বাগতিকরা। মাথিয়াস অলিভেরা নিজেদের সীমানায় দানি কারভালহালকে ফাউল করলে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল ছাড়ার পর পেনাল্টির দায়িত্ব পাওয়া রামোস ঠা-া মাথায় সুযোগটা কাজে লাগিয়ে এগিয়ে নেন রিয়ালকে।
ওই গোলটাই মাদ্রিদের কাবকে এনে দিয়েছে ৩ পয়েন্ট। আগেই ১ পয়েন্ট এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার থেকে এখন তারা এগিয়ে ৪ পয়েন্টে। তাতে শিরোপার স্বপ্ন আরও উজ্জ্বল হলেও পা মাটিতেই রাখছেন কোচ জিনেদিন জিদান, ‘আরও তিনটি পয়েন্ট, আরও তিনটি ভীষণ গুরুত্বপূর্ণ পয়েন্ট। আমরা জিতেছি ঠিকই তবে এর চেয়ে বেশি কিছু না। আমাদের জন্য কোনও কিছুই বদলে যায়নি। আরও পাঁচটি গুরুত্বপূর্ণ ম্যাচ বাকি আছে। আমরা কিন্তু কিছুই জিতিনি, যতক্ষণ না লড়াই শেষ হচ্ছে, ততক্ষণ আমরা কিছুই বলতে পারি না।’

ক্রিকেটারদের ফেরাতে প্রস্তুত হচ্ছে ৮টি মাঠ

ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের ভয়াবহতা না কমলে দেশে ও বিদেশে খেলার কোন সম্ভাবনা নেই। ঘরোয়া ক্রিকেট কবে মাঠে গড়াবে? আন্তর্জাতিক সফরসূচি মেনে কবে নাগাদ দেশের মাটিতে ক্রিকেট শুরু করা যাবে? তা না জানা থাকলেও, বিসিবি কায়মনে চাচ্ছে ক্রিকেটারদের মাঠে ফেরাতে।
বিসিবির উদ্যোগ বলে দিচ্ছে করোনার ভয়াবহতা কমলে যাতে ক্রিকেটাররা অনুশীলন করতে পারেন, সে কার্যকর ব্যবস্থাই নেয়া হয়েছে। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ৮টি ভেন্যু তথা মাঠকে প্রস্তুত রাখার উদ্যোগ নিয়েছে। বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
বিসিবি সিইও নিজাম উদ্দীন চৌধুরী সুজন জানান, ‘আমরা পরিস্থিতি বিচার বিবেচনা করে ক্রিকেটারদের যতটা সম্ভব মাঠে ফিরিয়ে আনতে আগ্রহী।’ ‘ক্রিকেটারদের মাঠে ফিরিয়ে আনার প্রথম ধাপই হচ্ছে অনুশীলনের সুযোগ করে দেয়া। ক্রিকেটাররা যাতে করোনা সংকট কাটিয়ে মাঠে ফিরতে পারে তাই আমরা আগে আন্তর্জাতিক ও ঘরোয়া প্রথম শ্রেণির ভেন্যুগুলো সংস্কারের উদ্যোগ নিয়েছি।’

ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব

ক্রীড়া প্রতিবেদক
ক্রিকেটের বাইবেলখ্যাত ম্যাগাজিন ‘উইজডেন’ এর গবেষণায় চলতি শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান। ক্রিকেট পরিসংখ্যান বিশ্লেষক সংস্থা ‘ক্রিকভিজ’ এর সঙ্গে যৌথ গবেষণায় এ ফল প্রকাশ করেছে উইজডেন ক্রিকেট মান্থলি।
উইজডেনের জুলাই মাসের সংখ্যায় চলতি শতাব্দী অর্থাৎ প্রায় বিশ বছরের পরিসংখ্যান বিবেচনায় সাকিবকে বিশ্বের দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটার ঘোষণা দেয়া হয়েছে। পাশাপাশি টেস্টেও সাকিব রয়েছেন সেরা দশে, অবস্থান ষষ্ঠ। তবে টি-টোয়েন্টিতে সেরা দশে জায়গা হয়নি বাংলাদেশ দলের এ তারকা ক্রিকেটারের। যদিও এটিকে সরাসরি ‘সেরা খেলোয়াড়’ হিসেবে চিহ্নিত করেনি উইজডেন ও ক্রিকভিজ। তারা এর নাম দিয়েছে ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার অব দ্য সেঞ্চুরি’ অর্থাৎ শতাব্দীর সবচেয়ে মূল্যবান খেলোয়াড়। যারা খেলাটিতে সবচেয়ে বেশি প্রভাব রেখেছেন, তাদেরকে বাছাই করা হয়েছে।

তদন্তের ইতি টেনে দিয়েছে শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক
২০১১ বিশ্বকাপ ফাইনালটি ভারতের কাছে বিক্রি করেছে শ্রীলঙ্কা। এমন অভিযোগ ছিল তৎকালীন লঙ্কান ক্রীড়ামন্ত্রীর। গুরুতর অভিযোগের প্রেক্ষিতে সরকারই আদেশ দিয়েছিল ঘটনার যেন সুষ্ঠু তদন্ত হয়। একাধারে তৎকালীন নির্বাচক অরবিন্দ ডি সিলভা, অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও ওপেনার উপুল থারাঙ্গাকে জেরার মুখে পড়তে হয়েছিল। শেষ পর্যন্ত তথ্য-প্রমাণের অভাবে তদন্তের ইতি টেনে দিয়েছে শ্রীলঙ্কার পুলিশ।
গতকাল শুক্রবারই তদন্ত বন্ধের ঘোষণা দিয়েছেন তারা। জানান, ভারতকে জেতাতে শ্রীলঙ্কার ক্রিকেটাররা ভূমিকা রেখেছেন, এমন কোনও প্রমাণ তারা পাননি। এই ঘোষণার পর হাঁফ ছেড়েই বাঁচলো লঙ্কান ক্রিকেট। মূলত অভিযোগটি পাত্তা পায় সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা আলুথগামাগের দাবির কারণেই। তিনি বলেছিলেন, ফাইনালটি ভারতের কাছে শ্রীলঙ্কা বিক্রি করেছিল। কিন্তু এএফপিকে তদন্তকারী পুলিশ কর্মকর্তা বলেছেন, ‘ওরা যেভাবে ব্যাখ্যা দিয়েছে তাতে আমরা সন্তুষ্ট। এখন আমরা তদন্তের সমাপ্তি টেনে দিয়েছি।’

বিসিসিআই’র অনুরোধ প্রত্যাখ্যান করল পিসিবি

ক্রীড়া প্রতিবেদক
পাকিস্থান সুপার লিগের (পিএসএল) বাকি ম্যাচগুলো আয়োজনের জন্য আগামী নভেম্বর মাসকে বেছে নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এ ব্যাপারে আপত্তি জানিয়ে ওই সময় পিএসএল আয়োজন না করার অনুরোধ জানিয়েছিল। কিন্তু বিসিসিআই’র অনুরোধ রাখেনি পিসিবি।
করোনা মহামারির কারণে পুরো পাকিস্তান লকডাউন করার পর চলতি বছরের পিএসএল অসমাপ্ত রাখতে হয়। টুর্নামেন্টের পঞ্চম আসরের নকআউট পর্ব বাকি রয়ে গেছে, যেখানে খেলার কথা করাচি নাইটস, মুলতান সুলতানস, লাহোর কালান্দারস এবং পেশোয়ার জালমির। পিএসএল গভর্নিং বডির মিটিংয়ে কাউন্সিল সদস্যরা একমত হয়েছেন যে, আগামী নভেম্বরেই টুর্নামেন্টের বাকি ম্যাচগুলো মাঠে গড়ানোর সেরা সময়। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

উইন্ডিজ টেস্ট দলে গাব্রিয়েল

ক্রীড়া প্রতিবেদক
ওল্ড টাফোর্ডে দুটি আন্ত-স্কোয়াড ম্যাচে সফলভাবে ফিটনেস প্রমাণ করায় আসন্ন ইংল্যান্ডে সিরিজের জন্য টেস্ট স্কোয়াডে জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজ পেসার শ্যানন গাব্রিয়েল। সম্প্রতি গোড়ালির চোট থেকে সেরে ওঠেছেন তিনি। মূলত গাব্রিয়েলকে রিজার্ভ গ্রুপে রাখা হয়েছিল।
২০১৯ সালের সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে দুই টেস্ট সিরিজে নিজের ছায়া হয়ে ছিলেন গাব্রিয়েল। গ্লচেস্টারশায়ারের হয়ে কাউন্টিতেও তার পারফর্ম্যান্স ছিল অনুজ্জ্বল। পরে ডান গোড়ালিতে চোট পাওয়ায় তার অস্ত্রোপাচারও করতে হয়। এবার দীর্ঘদিনের পুনর্বাসন শেষে দলে ফিরলেন তিনি। আন্ত-স্কোয়াড অনুশীলন ম্যাচে গাব্রিয়েল তিন ইনিংসে বল করে ১২২ রান খরচ করে নিয়েছেন ৮ উইকেট।

অসুস্থ হয়ে আইসোলেশনে ইংলিশ ক্রিকেটার

ক্রীড়া প্রতিবেদক
করোনা সঙ্কট কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর জন্য সম্ভব সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সে লক্ষ্যে ঘরের মাঠে বায়ো-সিকিউর পরিবেশ তৈরি করে ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান ক্রিকেট দলকে আমন্ত্রণ জানিয়েছে ইসিবি। সফরকারী এমনকি নিজেদের ক্রিকেটারদের সুরক্ষার জন্য ‘জীবাণুমুক্ত’ পরিবেশ সৃষ্টি করেছে তারা।
তবে ‘জীবাণুমুক্ত’ পরিবেশেই ইংল্যান্ডের ক্যাম্পে হানা দিয়েছে শঙ্কা। তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলার সময় অসুস্থতা অনুভব করায় স্বেচ্ছা-আইসোলেশনে আছেন দলের পেস বোলিং অলরাউন্ডার স্যাম কারান। উইন্ডিজদের বিপক্ষে ৮ জুলাই মাঠে নামার আগে অনুশীলনের অংশ হিসেবে বুধবার দুই দলে ভাগ হয়ে তিন দিনের ম্যাচ শুরু করে ইংল্যান্ডের ক্রিকেটাররা। প্রথম দিনেই মাঠে নেমেছেন কারান। দিনশেষে ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন ১৫ রানে। কিন্তু বৃহস্পতিবার আর মাঠে নামেননি তিনি। এরপরই বোর্ডের বিবৃতি থেকে জানা যায় কারানের অসুস্থতার খবর।

বার্সেলোনায় নতুন চুক্তি করতে নারাজ মেসি

ক্রীড়া প্রতিবেদক
এরকম গুঞ্জন শোনা গেছে আগেও। মেসি বার্সেলোনা ছাড়তে চাইছেন কিংবা মেসি বার্সেলোনায় চুক্তি নবায়ন করতে রাজি নন। এবারও ঠিক তেমনই সোরগোল উঠল, মেসি ক্যাম্প ন্যুতে থাকতে চাইছেন না। এজন্য বার্সেলোনার সঙ্গে চুক্তিও করতে রাজি নন।
প্রতিবেদনে এসেছে, মেসি এবং তার বাবা জর্জ ২০১৭ সালে কাতালানদের সঙ্গে যে চুক্তি করেছিল তা নিয়ে নতুন করে ভাবছে। সেবার তিন বছরের জন্য চুক্তি করেছিল। চলতি মৌসুমে শেষ হবে সেই চুক্তি। মেসি বার্সেলোনার কর্মকর্তাদের ওপর রেগে আছেন। বিশেষ করে কোচ আর্নেস্তো ভালভারদের বরখাস্তের কারণে মিডিয়ায় তার নাম আসায় এবং দলে ভালোমানের ফুটবলার না থাকার অভিযোগে ক্ষিপ্ত মেসি। বিষয়গুলি নিয়ে মেসি তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দেননি।

সেপ্টেম্বরে দর্শকপূর্ণ গ্যালারিতেই ফরাসি ওপেন

ক্রীড়া প্রতিবেদক
করোনার প্রকোপ কিছুটা কমায় ইউরোপের দেশগুলিতে ইতিমধ্যেই ফিরেছে বিভিন্ন স্পোর্টিং ইভেন্ট। আগামীদিনে স্থগিত হয়ে যাওয়া বিভিন্ন স্পোর্টিং ইভেন্ট আয়োজনের ব্যাপারে দেখা দিচ্ছে সবুজ সংকেত। তবে সবটাই সরকার কিংবা ক্রীড়া মন্ত্রণালয় নির্দেশিত সোশ্যাল ডিসট্যান্সিংয়ের নিয়ম মেনে। স্বাভাবিকভাবেই দর্শকশূন্য গ্যালারিতেই এখনও অবধি আয়োজিত হয়েছে বা হচ্ছে সমস্ত ইভেন্টগুলি।
এমন সময় করোনা আবহের মধ্যেই এক ব্যাতিক্রমী দৃষ্টান্ত গ্রহণ করল ফরাসি ওপেন। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ৬০ শতাংশ পর্যন্ত দর্শক নিয়ে রোলাঁ গ্যারো আয়োজনের কথা জানাল আয়োজকরা। বৃহস্পতিবার অনুরাগীদের এমনই খবরে আশ্বস্ত করল সেদেশের টেনিস ফেডারেশন। মেন কোর্টে প্রতি পাঁচটি সিটে চারজন করে দর্শক বসে খেলা দেখতে পারবেন। অর্থাৎ চারজন দর্শকের মাঝে ফাঁকা থাকবে একটি সিট। আর অন্য কোর্টে প্রতি দুই সিটে একজন করে দর্শক বসে খেলা উপভোগ করতে পারবেন।

কোয়ারেন্টাইন শেষে দলে ফিরছেন সিমন্স

ক্রীড়া প্রতিবেদক

প্রথম টেস্টের আগেই দলের সঙ্গে যোগ দিচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ ফিল সিমন্স৷ ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের আগে তাঁর দলে যোগ দেওয়া নিশ্চিত করল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড৷
শ্বশুরের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার জন্য সিমন্সকে বরখাস্ত করা উচিত বলে জানিয়েছিলেন বার্বাডোজ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট৷ কিন্তু বুধবারই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছিল তাঁর চাকরি হারানোর ভয় নেই৷ আর বৃহস্পতিবারই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের তরফে জানানো হয়, দলের সঙ্গে যোগ দিয়েছেন সিমন্স৷

লিভারপুলের জালে ম্যানসিটির চার গোল

ক্রীড়া প্রতিবেদক
ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির কাছে ম্যানচেস্টার সিটির পরাজয়ে লিগ শিরোপা নিশ্চিত হয়েছে লিভারপুলের। তবে মুখোমুখি লড়াইয়ে ম্যানচেস্টার সিটির কাছে পাত্তাই পেল না চ্যাম্পিয়ন লিভারপুল। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন লিভারপুলকে চার গোলে হারিয়ে দিয়েছে তারা।
শুক্রবার ঘরের মাঠে ৪-০ গোলের এ জয়ে ১৯৩৭ সালের পর প্রথমবার লিভারপুলের বিপক্ষে টানা তিনটি হোম ম্যাচে জয় তুলে নিল ম্যানচেস্টার সিটি। ম্যাচের প্রথমার্ধেই তিন গোল করে সিটিজেনরা, দ্বিতীয়ার্ধে বাকি গোলটি আসে লিভারপুলের আত্মঘাতী উপহার হিসেবে। লিগে সমান সংখ্যক ম্যাচ খেলেও পয়েন্ট টেবিলে বেশ পিছিয়ে রয়েছে ম্যান সিটি। ৩২ ম্যাচ শেষে ৬৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানেই রয়েছে ম্যান সিটি। সমান সংখ্যক ম্যাচ খেলে ৮৬ পয়েন্ট নিয়ে আগেই লিগ শিরোপা নিশ্চিত করে লিভারপুল। লিগের বাকি রয়েছে আর মাত্র ৬টি ম্যাচ।

আগামী চার বছর কোকাবুরা বলে খেলবে অস্ট্রেলিয়া

ক্রীড়া প্রতিবেদক

আগামী মৌসুমে ঘরোয়া আসর শেফিল্ড শিল্ডের জন্য ডিউক বল ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ডিউক এর পরিবর্তে কোকাবুরা বল ব্যবহার করবে সিএ।
২০১৬ সাল থেকে ডিউক বল ব্যবহার করে আসছে সিএ। শেফিল্ড শিল্ডের প্রত্যক মৌসুমের দ্বিতীয় পর্বে এ বল ব্যবহার করে সিএ। ইংল্যান্ডের কন্ডিশনের সাথে মানিয়ে নিতে ডিউক বল ব্যবহার করতো সিএ। ডিউক বলে অনেক বেশি সুইং থাকে। অস্ট্রেলিয়ার কোকাবুরার চেয়ে দীর্ঘক্ষণ ডিউকস বলে সুইং পায় বোলাররা। আগামী চার মৌসুমের জন্য অস্ট্রেলিয়ায় কোকাবুরা বল ব্যবহার করা হবে। যা সত্যিই আনন্দের বিষয়।’

কিউইদের ব্যাটিং কোচের দায়িত্ব ছাড়লেন ফুলটন

ক্রীড়া প্রতিবেদক
নিউজিল্যান্ডের ক্রিকেট দলের ব্যাটিং কোচের দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন পিটার ফুলটন। ঘরোয়া প্রথম শ্রেণির দল ক্যান্টারবুরি পুরুষ দলের প্রধান কোচ হতেই তিনি জাতীয় দল থেকে সড়ে দাঁড়িয়েছেন।
নিউজিল্যান্ড ক্রিকেট এক বিবৃতিতে জানায়, ঘরোয়া প্রথম শ্রেণির দল ক্যান্টারবুরির প্রধান কোচ হতে আগ্রহী ফুলটন। তাই জাতীয় দলের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন তিনি। ১ অগাস্ট থেকে কেন্টাবুরির প্রধান কোচের দায়িত্ব শুরু করবেন ফুলটন। ইংল্যান্ডে হয়ে যাওয়া গত বছরের বিশ্বকাপ শেষে ক্রেইগ ম্যাকমিলানের পরিবর্তে নিউজিল্যান্ড দলের ব্যাটিং কোচের দায়িত্ব নেন ফুলটন।

ম্যানসিটি ছেড়ে বায়ার্নে লেরয় স্যান

ক্রীড়া প্রতিবেদক

ম্যানচেস্টার সিটি ছাড়লেন লেরয় স্যান। ইতেহাদ শিবিরের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে জার্মান এই প্লেমেকার যোগ দিয়েছেন স্বদেশি কাব বায়ার্ন মিউনিখে। বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বাভারিয়ানরা তাকে দলে ভেড়াল ৫৪.৮ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে।
২০১৬ সালে ৩৭ মিলিয়ন পাউন্ডে শালকে ছেড়ে সিটিতে যোগ দিয়েছিলেন ২৪ বছরের তারকা উইঙ্গার স্যান। জেতেন দুটি প্রিমিয়ার লিগ শিরোপা। সঙ্গে আছে এফএ কাপ ও দুটি লিগ কাপ ট্রফি। গত বছর সিটির ঘরোয়া ট্রেবল শিরোপা জয়ে অগ্রণী ভূমিকা রাখেন স্যান। যদিও ইনজুরির কারণে চলতি মৌসুমের বেশিরভাগ সময় কেটেছে তার মাঠের বাইরে। ইংলিশ প্রিমিয়ার লিগে সিটির হয়ে ১৩৫ ম্যাচ খেলে ৩৯ গোল করেছেন লেরয় স্যান। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৪৫টি। জার্মানির জার্সি গায়ে ২১ ম্যাচে মাঠে নামা স্যান বায়ার্নের হয়ে অনুশীলনে নামবেন আগামী সপ্তাহে। যদিও এ জার্মান জায়ান্টদের হয়ে চ্যাম্পিয়নস লিগে খেলতে পারবেন না তিনি।

দশ ঘণ্টা পুলিশি জেরার মুখে সাঙ্গাকারা

ক্রীড়া প্রতিবেদক
বিশ্বকাপ বিক্রি নিয়ে উত্তাল শ্রীলঙ্কান ক্রিকেটাঙ্গন। দেশটির সাবেক ক্রীড়া মন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে অভিযোগ তোলার পরই নড়েচড়ে বসেছেন সবাই। এ অবস্থায় চলছে তদন্ত। অনেকেরই ডাক পড়ছে তদন্ত কমিটির দরবারে। তার পথ ধরে কঠিন জেরার মুখে পড়তে হলো কুমার সাঙ্গাকারাকে। যিনি ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন।
ফাইনাল ম্যাচটি ভারতের কাছে ‘বিক্রি’ করে দেওয়ার অভিযোগের তদন্তে ডাক পড়ল সাঙ্গাকারার। বৃহস্পতিবার কলম্বোতে প্রায় ১০ ঘণ্টা ধরে তাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। পুরনো সেই প্রসঙ্গটা সবাই ভুলতে বসেছিল। কিন্তু গত ১৮ জুন মাহিন্দানন্দা আলুথগামাগে অভিযোগ তুলেন- ২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করেছে শ্রীলঙ্কা। এই ফিক্সিংয়ে ক্রিকেটারদের কেউ জড়িত তেমন ইঙ্গিতও করেন তিনি। তার অভিযোগের সূত্রেই তদন্ত শুরু করল শ্রীলঙ্কান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট। অরবিন্দ ডি সিলভা থেকে শুরু করে অনেকেরই এখন ডাক পড়ছে। সাঙ্গাকারাও ব্যাপারটাকে ইতিবাচক হিসেবেই দেখছেন।