সারা খুলনা অঞ্চলের খবর

9
Spread the love

দিঘলিয়ায় র‌্যাবের অভিযানে অস্ত্র ও গোলাবারুদসহ গ্রেফতার মিরাজ রিমান্ডে

স্টাফ রিপোর্টার

খুলনা জেলার দিঘলিয়া থানাধীন বামনডাঙ্গা গ্রাম থেকে একটি ওয়ান স্যুটার গান ও ২ রাউন্ড কার্তুজসহ গ্রেফতার মো. মিরাজুল ইসলাম মোল্লার (৩০) ২দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল সোমবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আমিরুল ইসলাম রিমান্ডের আদেশ প্রদান করেছেন। মিরাজুল নড়াইল জেলার কালিয়া থানার চালিতাতলা গ্রামের মো. আব্দুর রাজ্জাক মোল্লার ছেলে

মামলার বিবরণে জানা যায়, গত ২৪জুন দিবাগত রাত ৩টার দিকে খুলনা জেলার দিঘলিয়া থানাধীন বামনডাঙ্গা গ্রামে অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এসময় বামনডাঙ্গা বাজারের বড় ব্রিজের পূর্ব পাড় থেকে একটি ওয়ান স্যুটার গান ও ২ রাউন্ড কার্তুজসহ রাজ্জাক মোল্লাকে গ্রেফতার করা হয়। এঘটনায় র‌্যাবের ডিএডি মো. রাজু আহমেদ বাদী হয়ে মিরাজুলের বিরুদ্ধে দিঘলিয়া থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করেন যার নং-৬।

নগরীতে সাকের হত্যা মামলার আসামি গ্লোরিয়া রিমান্ডে শেষে জেলহাজতে

স্টাফ রিপোর্টার

নগরীর আহসান আহমেদ রোডের বাসিন্দা মোহাম্মদ হোসেন সাকের (৫৫) হত্যা মামলার আসামি নিহতের ভাবী হাসিনা হাবিব হোসেন গ্লোরিয়াকে একদিনের রিমান্ড শেষে জেলহাজতে প্রেরনের আদেশ দিয়েছেন আদালত। গতকাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আমিরুল ইসলাম আদেশ প্রদান করেছেন।

এর আগে গতকাল মামলার তদন্ত কর্মকর্তা সদর থানার ওসি (তদন্ত) দেবাশীষ রায় আসামিকে আদালতে হাজির করেন। রবিবার একই আদালত গ্লোরিয়ার একদিন ও অপর ৩আসামির ২দিন করে রিমান্ড মঞ্জুর করে।

মামলার আসামিরা হলেন নগরীর ৪৬/১ আহসান আহমেদ রোডের মৃত. ডা. আলতাফ হোসেনের ছেলে নিহত সাকেরের বড় ভাই হাবিব হোসেন শাহিন (৬০), তার স্ত্রী হাসিনা হাবিব হোসেন গ্লোরিয়া (৫৫), ছেলে লামীম হোসেন (২১), শাহিনের ভাগ্নে আব্দুল হামিদের ছেলে সাইফুল ইসলাম (২১), হাজী ইসমাইল রোডস্থ পাইকপাড়ার মৃত. আব্দুল জব্বার শিকদারের ছেলে কেয়াটেকার মো. ফরহাদ হোসেন (৪৪), ৫৪/৫৫ টুটপাড়া জোড়াকল বাজারের মৃত. কাজী আব্দুর রবের ছেলে শাহিনের ব্যবসায়ীক পার্টনার কাজী শরিফুল ইসলাম (৫৫) ও বসুপাড়া কবরস্থানের মেইন গেটের সামনের তসলিমের বাড়ির ভাড়াটিয়া তৈয়ব আলি শেখের ছেলে   মো. সেকেন্দার শেখ (৪৮)। 

মামলার বিবরণে জানা যায়, নগরীর ৪৬/১ আহসান আহমেদ রোডের বাসিন্দা মৃত. ডা. আলতাফ হোসেনের ছেলে মোহাম্মদ হোসেন সাকের স্ত্রী ও মেয়ে নিয়ে বসবাস করেন। ২২জুন দুপুর আড়াইটার দিকে স্ত্রী সাজিয়া আফরিন হোসেন অসুস্থ হয়ে পড়লে তাকে গাজী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে বাড়ি ফিরে আসেন সাকের। ২৩জুন সকাল ১০টার দিকে স্ত্রী ও মেয়েকে নিয়ে খুমেকে করোনা পরীক্ষার জন্য যান এবং বিকেলে বাড়ি ফিরে আসেন। সন্ধ্যা ৭টার দিকে মেয়ে জন্য পিজা কিনতে গিয়ে আর বাড়ি ফিরে আসেনি। ২৪জুন সকালে বাড়ির সামনের রাস্তায় সাকের (৫৫) মৃতদেহ পড়ে থাকা অবস্থায় উদ্ধার করে স্বজনরা। এরপর তারা লাশের ময়নাতদন্ত ছাড়াই দাফন সম্পন্ন করেন। ২৬জুন তার স্ত্রী স্বামীর মৃত্যু কারন জানতে কবর থেকে লাশ উত্তোলন ও ময়নাতদন্তের আবেদন করেন। একই সাথে সদর থানায় একটি জিডি করেন নিহতের স্ত্রী সাজিয়া আফরিন হোসেন। এঘটনায় পুলিশ শনিবার ২৭জুন রাত সাড়ে ১২টা থেকে ভোর সোয়া ৫টা পর্যন্ত অভিযান চালিয়ে ৭জনকে গ্রেফতার করে। রবিবার এঘটনায় সদর থানায় একটি হত্যা মামলা দায়ের হয় যার নং-১৮।  

নগরীতে ডিবি পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১

স্টাফ রিপোর্টার

মহানগর ডিবি পুলিশের মাদক বিরোধী অভিযানে নগরীর আড়ংঘাটা থানা এলাকা থেকে ৫০ গ্রাম গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার করা হয়েছে। গত ২৪ ঘন্টায় গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার মাদক ব্যবসায়ীরা হলেন নগরীর আড়ংঘাটা ২১১, পোদ্দার পাড়া কোমর আলীর বাড়ীর ভাড়াটিয়া মোঃ সুমন খাঁ (২৬)। সে বরগুনা জেলার বামনা থানার ডৌতলা বাজার খাঁ বাড়ীর শুকুর খাঁর ছেলে।

কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) কানাই লাল সরকার জানান, গত ২৪ ঘন্টায় নগরীর আড়ংঘাটা থানা এলাকায় মাদক বিরোধী অভিযান পরিচালনা করে মহানগর ডিবি পুলিশ। এসময় ৫০ গ্রাম গাঁজাসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদক মামলা রুজু করা হয়েছে।

দিঘলিয়ায় জেলা ডিবির অভিযানে মাদকসহ গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার

দিঘলিয়া থানাধীন পানিগাতি গ্রামে অভিযান চালিয়ে আঁধাকেজি গাঁজা, ১০পিস ইয়াবা ও একটি ডিজিটাল ওজন মাপার মেশিনসহ ২জনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। ২৮জুন রাত পৌনে ৯টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার দু’মাদক বিক্রেতা হলেন খুলনা জেলার দিঘলিয়া থানার পানিগাতি গ্রামের আকরাম বিশ্বাসের স্ত্রী মিসেস চায়না (৪৪) ও বাতিভিটা গ্রামের   শাহ আলম হাওলাদারের ছেলে মো. রাশেদ হাওলাদার (১৮)। 

জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ সেখ কনি মিয়া জানান, ২৮জুন রাত পৌনে ৯টার দিকে দিঘলিয়া থানাধীন পানিগাতি গ্রামে আমার নেতৃত্বে অভিযান পরিচালনা করেন  এসআই রাজিউল আমিন এসময়  আকরাম বিশ্বাস এর বাড়ীর সামনে থেকে তার স্ত্রী চায়না ও রাশেদ হাওলাদারকে গ্রেফতার করা হয়। রাশেদ হাওলাদারের বিরুদ্ধে মাদক আইনে ৩/৪ টি মামলা ও চায়না বেগমের বিরুদ্ধে মাদক আইনে ৪/৫ টি মামলা রয়েছে। তারা পেশাদার মাদক ব্যবসায়ী। তাদের বিরুদ্ধে দিঘলিয়া থানায় মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে।

ফটোসাংবাদিক শাহ আলম’র মৃত্যুতে কেসিআরএ’র শোক

খবর বিজ্ঞপ্তি

দৈনিক অনির্বাণ পত্রিকার সিনিয়র ফটোসাংবাদিক মো. শাহ আলম (৭৩) হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় তাকে স্থানীয় একটি বেসরকারি কিনিকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত. ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এক কন্যা সন্তান, জামাই ও নাতি-নাতনি রেখে গেছেন। তিনি বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন খুলনা ক্রাইম রিপোর্টার্স এ্যাসোসিয়েশনের (কেসিআরএ) নেতৃবৃন্দ। এক বিবৃতিতে মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন কেসিআরএ নেতৃবৃন্দ।

বিবৃতিদাতারা হলেন কেসিআরএ’র সভাপতি এইচএম আলাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি কাজী শামীম আহমেদ, সহ-সভাপতি ডিএম রেজা সোহাগ, এসএম কামাল হোসেন ও সুমন আহমেদ, সাধারণ সম্পাদক সোহাগ দেওয়ান, যুগ্ম-সম্পাদক বিমল কুমার সাহা, সহ-সাধারণ সম্পাদক নূর হাসান জনি, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাকসুদ আলী, কোষাধ্যক্ষ এমএ জলিল, দপ্তর সম্পাদক আশরাফুল ইসলাম নূর, প্রচার সম্পাদক জয়নাল ফরাজী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আল মাহমুদ প্রিন্স, পাঠাগার সম্পাদক শিশির রঞ্জন মল্লিক, কার্যনির্বাহী সদস্য হুমায়ুন কবীর, আসাদুজ্জামান রিয়াজ, আলমগীর হান্নান, কামরুল হোসেন মনি, আহমদ মুসা রঞ্জু ও মামুন খান।

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদ ইসলামী আন্দোলনের

খবর বিজ্ঞপ্তি

ঘেষিত রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহের অবশিষ্ট ২৫টি পাটকল আধুনিকীকরণের বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ না করে অলাভজনক আখ্যা দিয়ে মিল বন্ধ করার ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ ও ষড়যন্ত্র রুখে দেয়ার আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর নেতৃবৃন্দ।

রবিবার গনমাধ্যমে এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, করোনাভাইরাসে জাতি যখন দিশেহারা ঠিক সেই মুহূর্তে সুযোগ সন্ধানী দুর্নীতিবাজ আমলারা পাটকলসমূহ বন্ধ করার মাধ্যমে সরকারকে প্রশ্নবিদ্ধ ও বেকায়দায় ফেলতে গভীর যড়যন্ত্রে লিপ্ত। নেতৃবন্দ অবিলম্বে পাটকল শ্রমিক-কর্মচারীদের মজুরি কমিশনসহ সকল পাওনাদি পরিশোধ করে পাটকলসমূহকে আধুনিকীকরণপূর্বক লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার আহ্বান জানান। বিবৃতিদাতারা হলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর সভাপতি মুফতী আমানুলাহ, সহ সভাপতি মাওঃ মোজাফ্ফার হোসাইন, মুফতী মাহবুবুর রহমান, সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দিন, জয়েন্ট সেক্রেটারী মাওঃ দ্বীন ইসলাম, সাংগঠনিক সম্পাদক জিএম সজীব মোলা, সহ সাংগঠনিক মোলা রবিউল ইসলাম তুষার, প্রচার সম্পাদক মোঃ তরিকুল ইসলাম কাবির, সহ প্রচার আব্দুর রশীদ, দপ্তর সম্পাদক মোঃ শরিফুল ইসলাম, সহ দপ্তর মুফতী আমিরুল ইসলাম, অর্থ সম্পাদক মুক্তিযুদ্ধা জিএম কিবরিয়া, সহ অর্থ আলহাজ্ব মোমিনুল ইসলাম, প্রশিক্ষণ সম্পাদক মুফতী ইসহাক ফরীদি, সহ প্রশিক্ষণ মাওঃ হাফিজুর রহমান, ছাত্র ও যুব বিষয়ক মাওঃ ইমরান হোসাইন, শিক্ষা ও সংস্কৃতি ইঞ্জিনিয়ার এজাজ মানসুর, আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট কামাল হোসেন, সমাজ কল্যাণ সম্পাদক আলহাজ্ব আব্দুস ছালাম, মহিলা ও পরিবার বিষয়ক ডাঃ মাওঃ নাসির উদ্দিন, সংখ্যালঘু বিষয়ক আলহাজ্ব আবু তাহের, নির্বাহী সদস্য মাওঃ শায়খুল ইসলাম বিন হাসান, মাওঃ সিরাজুল ইসলাম, আলহাজ্ব জাহিদুল ইসলাম প্রমুখ।

করোনা আক্রান্তের ঝুঁকি নিয়েই বরগুনা ও মোংলায় নৌবাহিনীর টহল অব্যাহত

খবর বিজ্ঞপ্তি

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশনা মোতাবেক কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধের জন্য কমান্ডার খুলনা নেভাল এরিয়ার তত্ত্বাবধানে বরগুনা ও মংলায় টহল পরিচালনা করছে বাংলাদেশ নৌবাহিনী। গত মার্চ ২০২০ থেকে শুরু হওয়া এই টহল উপকূলীয় অঞ্চলের বিভিন্ন স্থানে অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ এবং জনগণের সচেতনতার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে নৌবাহিনী। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ও বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে মোতায়েনকৃত নৌ কন্টিনজেন্ট বরগুনা জেলা সদর, বামনা, বেতাগী ও পাথরঘাটা এলাকায় সচেতনতামূলক টহল পরিচালনা করে। উপজেলাসমূহের বিভিন্ন এলাকায় কোভিড-১৯ প্রতিরোধ সর্ম্পকিত ২২০টি লিফলেট বিতরণ এবং বেতাগী উপজেলার বিভিন্ন মসজিদে ০৮ কেজি জীবাণুনাশক বিতরণ করে। এসময় নামাজের পূর্বে জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করে নামাজ আদায় করতে মসজিদ কমিটি, মুয়াজ্জিন এবং মুসলিদের বোঝানো হয়। নৌবাহিনী কন্টিনজেন্ট পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নে ১৩৫৭টি দরিদ্র জেলে পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য স্থানীয় প্রশাসনকে সহায়তা প্রদান করে। নৌ কন্টিনজেন্ট মোংলা উপজেলায় স্থানীয় প্রশাসনকে সহায়তা প্রদান, অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ এবং জনগণের সচেতনতার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। মোংলা উপজেলার দিগরাজ বাজার, বুড়িরডাঙ্গা, বৈদ্যমারী, খানজাহানহাট, হাসপাতাল চত্ত্বর ও ফেরিঘাট এলাকায় টহল পরিচালনা করে। এছাড়া মোংলা বন্দর এলাকায় ৩০০টি দুস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণে স্থানীয় প্রশাসনকে সহায়তা প্রদান করে। করোনা প্রতিরোধে চলমান কার্যক্রমের অংশ হিসেবে নৌবাহিনী কন্টিনজেন্ট দু’টি সাধারণ জনগণকে কমপক্ষে ৩ ফুট সামাজিক দূরত্ব নিশ্চতকরণ, গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে সরকারী নীতিমালা অনুসরণ এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়ে মাস্ক ব্যবহার করতে উদ্বুদ্ধ করে। এছাড়া নির্ধারিত সময়ের পর সকল বাজার, দোকান-পাট, ব্যবসা-প্রতিষ্ঠান বাধ্যতামূলকভাবে বন্ধ নিশ্চিত করছে নৌ কন্টিনজেন্ট।

দীর্ঘ দুই মাস ২২ দিন পর ভারতে আটকে থাকা বাংলাদেশী পাসপোর্ট যাত্রীরা ভোমরা স্থল বন্দর দিয়ে দেশে ঢুকছেন

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

দীর্ঘ দুই মাস ২২ দিন পর সোমবার সকাল থেকে ভারতে আটকে থাকা বাংলাদেশী পাসপোর্ট যাত্রীরা ভোমরা স্থল বন্দর ইমিগ্রেশন দিয়ে দেশে প্রবেশ করছেন। একই সাথে শুরু হয়েছে বন্দরের রপ্তানী কার্যক্রম। এর আগে গত ২০ জুন থেকে শুরু হয় আমদানী কার্যক্রম। আমদানী ও রপ্তানী দুটি কার্যক্রমই চালু হওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে পেয়েছে বন্দর ব্যবহারকারীদের মাঝে। তবে, নতুন করে কোন পাসপোর্ট যাত্রীদের যাতায়াত করতে দেয়া হচ্ছেনা। শুধুমাত্র যে সমস্ত পাসপোর্ট যাত্রী ভারতে আটকে আছেন তাদের দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে।

ভোমরা ইমিগ্রেশন পুলিশের ওসি বিশ^জিত সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত থেকে আটকে থাকা বাংলাদেশী পাসপোর্ট যাত্রীদের স্বাস্থ্য সনদ দেয়ার পর তাদের গ্রহণ করা হয়েছে। ভারত ফেরত কারও শরীরে যদি কোনো উপসর্গ থাকে চিকিৎসকের মাধ্যমে তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে বলে জানান তিনি। সকাল থেকে দুপুর ৩ টা পর্যন্ত ভারতে আটকে থাকা ৮ জন বাংলাদেশী পাসপোর্ট যাত্রী দেশে ফিরেছেন। যদিও বেনাপোল বন্দরসহ দেশের অন্যান্য বন্দর দিয়ে পাসপোর্টধারিদের দেশে ফেরত আসার সুযোগ ছিল বলে এই পুলিশ কর্মকর্তা আরো জানান। উল্লেখ্য, গত ৬ এপ্রিল সর্বশেষ পাসপোর্টধারি যাত্রীরা ভোমরা বন্দর দিয়ে দেশে আসার সুযোগ পান। এর পরদিন ৭ এপ্রিল বিজিবি’র আপত্তির কারনে এ বন্দর দিয়ে সকল যাত্রীদের আসা বন্ধ হয়ে যায়।

ভোমরা স্থল বন্দর শুল্ক ষ্টেশনের সহকারী কমিশনার রেজাউল করিম জানান, গত ২০ জুন থেকে এ বন্দরের আমদানী কার্যক্রম শুরু হয়। এরপর শুরু হয়েছে বন্দরের রপ্তানী কার্যক্রম। তিনি আরো জানান, এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে পেয়েছে বন্দর ব্যবহারকারীদের মাঝে।

সাতক্ষীরায় করোনা আক্রান্ত এক নারীর মৃত্যু, এনিয়ে জেলায় করোনা আক্রান্ত ৪ জনের মৃত্যু

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় করোনা আক্রান্ত হয়ে ৭০ ববছর বয়সের এক বৃদ্ধা নারীর মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে শহরের সুলতারপুর কাজীপাড়ার নিজ বাড়িতে তিনি মারা যান। এ আগে গতকাল সকালে তার স্বামী কাজী আব্দুল মতিনও করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। মৃত ওই নারীর নাম সখিনা খাতুন (৭০)। তিনি শহরে শহরের সুলতারপুর কাজীপাড়ার  কাজী আব্দুল মতিনের স্ত্রী।

সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের ডাঃ জয়ন্ত সরকার জানান, জ¦র ও শ^াস কষ্টসহ করোনার বিভিন্ন উপসর্গ দেখা দিলে গত কয়েকদিন আগে তাদের স্বামী স্ত্রী দুজনেই করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ  করা হয়। এরপর গতকাল তাদের দুজনেরই নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এর আগে গতকাল ওই নারীর স্বামী করোনা আক্রান্ত হয়ে মারা যান। এরপর আজ দুপুরে ওই নারী নিজেও মারা যান। তিনি আরো জানান, তাদের দুজনকেই মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হওয়ার জন্য বলা হলেও তারা সেখানে না ভর্তি হয়ে বাড়ীতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি আরো জানান, ইতিমধ্যে করোনা আক্রান্তদের বাড়ি লক ডাউন করা হয়েছে। সেখানে টানানো হয়েছে লাল পতাকা। এনিয়ে সাতক্ষীরায় করোনার উপসর্গ নিয়ে এ পর্যন্ত মোট ২৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪ টি রিপোর্ট পজিটিভ ও বাকী সব রিপোর্ট নেগেটিভ এসেছে বলে এই স্বাস্থ্য কর্মকর্তা আরো জানান। এদিকে, গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় নতুন করে আরো ৯ জনসহ মোট ১৭৯ জন করোনা আক্রান্ত হয়েছেন।

কেশবপুরে একই পরিবারের ৩ জনসহ ৫ জন করোনায় আক্রান্ত

কেশবপুর প্রতিনিধি

যশোরের কেশবপুরে করোনা রোগীর সংখ্যা বেড়েই চলেছে। সোমবার একই পরিবারের তিন জনসহ পাঁচ ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদেরকে বাড়িতে আইসোলশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ নিয়ে কেশবপুরে ৩৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আলমগীর হোসেন বলেন, সোমবার শহরের মধুসড়কের একই পরিবারের বাবা, ছেলে, মেয়ে, কলেজপাড়ার একজন নারী এনজিও কর্মী ও বায়সা গ্রামের এক যুবক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মধুসড়কে ওই পরিবারের একজন নারী স্বাস্থ্যকর্মী এর আগে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। আক্রান্ত সকলকেই বাড়িতে আইসোলশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ পর্যন্ত ১৩ জন সুস্থ।

শতভাগ পাওনা পরিশোধের মাধ্যমে পিপিপি-এর ভিত্তিতে চালু হবে খুলনার সাত পাটকল

তথ্য বিবরনী

রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর বিরজমান পরিস্থিতির স্থায়ী সমাধান এবং পাটখাতকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে কর্মরত শ্রমিকদের গোল্ডেল হ্যান্ডশেকের মাধ্যমে শতভাগ পাওনা পরিশোধ করে সরকারি-বেসরকারি অংশীদারীত্বের (পিপিপি) ভিত্তিতে মিলগুলো চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

এ উপলক্ষে খুলনা জেলা প্রশাসন সোমবার সার্কিট হাউজে এক প্রেস কনফারেন্সের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালকদার আব্দুল খালেক। সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। শ্রমিকদের কথা চিন্তা করেই সরকার এ পর্যন্ত পাটকলগুলোতে ১০ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে। তিনি আরও বলেন, সরকারি-বেসরকারি অংশীদারীত্বের (পিপিপি) ভিত্তিতে মিলগুলোর আধুনিকায়ন করেই চালু করা হবে। সরকারের এ সিদ্ধান্তের ফলে মিলগুলো বন্ধ হবে না, আবার শ্রমিক  বেকারও হবে না। কারণ পরবর্তীতে এসব মিলে এ অঞ্চলের শ্রমিকদেরই কর্মসংস্থান অব্যাহত থাকবে। প্রেস কনফান্সে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসালম, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইউসুপ আলী, খুলনা প্রেসকাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ।

ডা. হোসেন শহীদ ইকবাল’র মৃত্যুতে বিএমএর শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা বিএমএ’র আজীবন সদস্য দক্ষিণাঞ্চলের খুলনা কিনিকের লোকপ্রিয় চিকিৎসক ডা. হোসেন শহীদ ইকবাল ৭৬ বছর বয়সে ঢাকার নিজ বাসভবনে বার্ধক্য জনিত কারনে সোমবার সকাল ১০.০০মিঃ ইন্তেকাল (ইন্না…রাজেউন) করেন। তাঁর মৃত্যুতে খুলনা বিএমএ’র পক্ষ থেকে গভীর শোক এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়েছে। শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন খুলনা খুলনা বিএমএ’র সভাপতি ও সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. শেখ বাহারুল আলম, খুলনা বিএমএ’র সহ-সভাপতি অধ্যাপক ডা. ধীরাজ মোহন বিশ্বাস,ডা. গাজী মিজানুর রহমান, ডা. মোল্যা হারুন অর রশিদ, সাধারন সম্পাদক ডা. মোঃ মেহেদী নেওয়াজ,কোষাধ্যক্ষ ডা. প্রশান্ত কুমার বিশ্বাস, যুগ্ম-সম্পাদক ডা. বঙ্গ কমল বসু, সাংগঠনিক সম্পাদক ডা. মোঃ মামুনূর রশিদ, প্রচার ও জন-সংযোগ সম্পাদক ডা. সুমন রায়, বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডা. এস কে বল্লভ, সাংস্কৃতি ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. পরিতোষ কুমার চৌধূরী ,সমাজ কল্যাণ সম্পাদক ডা. মোস্তাফিজুর রহমান, প্রকাশনা ও গ্রন্থাগার সম্পাদক ডা. মাহমুদ হাসান লেনিন, কার্যকরী পরিষদ সদস্য ডা. আনোয়ারুল আজাদ, অধ্যাপক ডা. মোহাম্মদ মহসীন, অধ্যাপক ডা. মনোজ কুমার বোস, ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ, ডা. ডালিয়া আখতার, ডা. খান আহমেদ হেলালি, ডা. মোহাম্ম হাসান, ডা. হিমেল সাহা, ডা. সোহানা সেলিম,ডা.দেবনাথ তালুকদার রনি, ডা. কাজী করিম নেওয়াজ, ডা. ইউনুচউজ্জামান খাঁন তারিম, ডা. বাপ্পারাজ দও, ডা.এস এম তুষার আলম, ডা .মোঃ রকিবুল ইসলাম, ডা. শহিদুল ইসলাম মুকুল, ডা. পলাশ কুমার দে, ডা. শৈলেন্দ্র নাথ বিশ্বাস, ডা. পার্থ সারথী শিকদার, ডা. সুদীপ পাল, ডা. তন্ময় সাহা প্রমূখ।

অনুরুপ বিবৃতি দিয়েছেন, বিপিএমপিএ, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও খুলনা জেলা শাখার সভাপতি ডা. গাজী মিজানুর রহমান, সহ-সভাপতিবৃন্দরা ডা. আর. কে নাথ, ডা. মো: বোরহানউদ্দিন আহমেদ, ডা. এম. আর. খান। সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মো: সওকাত আলী লস্কর, যুগ্ম-সম্পাদক ডা. বঙ্গ কমল বসু, কোষাধ্যক্ষ ডা. এম. এ. হান্নান, সাংগঠনিক সম্পাদক ডা. মো: মামুনুর রশীদ, দপ্তর-সম্পাদক ডা. এম. বি. জামান, বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডা. কাজি হাফিজুর রহমান, চিকিৎসা বিষয়ক সম্পাদক ডা. শাহীন নওরোজী, কার্যকরী পরিষদের সিনিয়র সদস্যগণ ডা. মো. শরাফত হোসেন, ডা. মো. বজলুল হক, ডা. মো: সোলায়মান, প্রফেসর ডা. মনোজ কুমার বোস, ডা. সৈয়েদা জাহানারা বেগম, ডা. মোল্লা হারুন-অর-রশীদ, ডা. কানিজ ফাহমিদা, ডা. রিয়াজ শাহীদ দিপু, ডা. স্বপন কুমার হালদার, ডা. চন্দন কুমার সাহা, ডা. বিশ্বজিৎ সরকার ও ডা. মোস্তফা-আল-মামুন, বিপিএইচসিডিওএ, খুলনা শাখার প্রচার সম্পাদক সাংবাদিক ফারুক আহমেদ, সমাজ কল্যাণ সম্পাদক মো: রুহুল আমিন, ডা. এম. আশরাফ আলী, ডা. জগ বন্ধু দাস, এ্যাড: সৈয়দ রফিকুল ইসলাম, অসীত বরণ বিশ^াস, বিপ্লব কুমার দাস, মো: হাবিবুর রহমান, শামীম আরা নীলা, বিধান বিশ^াস প্রমূখ।

রেডজোনে মুদিদোকান বন্ধ থাকবে

তথ্য বিবরণী

খুলনায় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রেডজোনে ওষুধের দোকান ও কাঁচাবাজার ব্যতীত মুদিদোকানসহ সকল দোকানপাট বন্ধ থাকবে। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গত ২৬ জুন থেকে খুলনা সিটি কর্পোরেশনের ১৭ ও ২৪ নম্বর ওয়ার্ড এবং রূপসা উপজেলার আইচগাতী ইউনিয়নকে রেডজোন হিসেবে চিহ্নিত করে দোকানপাট, শপিংমল, যান চলাচল ও জনসাধারণের চলাচলের উপর বিভিন শর্ত আরোপ করা হয়েছিলো। পূর্বে জারি করা শর্তসমূহ বলবৎ থাকার পাশাপাশি  রেডজোনে ওষুধের দোকান ও কাঁচাবাজার ব্যতীত অন্যান্য সকল দোকানপাট বন্ধ থাকবে।

জনস্বার্থে জারি করা এ আদেশ মঙ্গলবার থেকে কার্যকর হবে। সকল জনসাধারণ, ক্রেতা, বিক্রেতা এবং ব্যবসা প্রতিষ্ঠানকে এই নির্দেশনা মেনে চলার জন্য খুলনা জেলা প্রশাসন এক বিজ্ঞপ্তি জারি করেছে।

সিটি মেয়রের শোক

খবর বিজ্ঞপ্তি

বিশিষ্ট শিক্ষাবিদ, খুলনা বিএল কলেজের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক মুহাম্মদ কায়কোবাদ এর ইন্তেকালে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় সিটি মেয়র  মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও তার শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানান। শোক বার্তায় কেসিসি মেয়র বলেন অধ্যাপক কায়কোবাদ ছিলেন একজন গুনী সাংস্কৃতিক সেবী ও মানুষ গড়ার কারিগর, আজীবন তিনি নীতি ও নৈতিকতার পথে অবিচল থেকেছেন। খুলনাবাসী যুগযুগ ধরে তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

ঘরে থাকা নিম্ন আয়ের শ্রমজীবীদের মাঝে সিটি মেয়রের ত্রাণ বিতরণ

তথ্য বিবরণী

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘মানবিক সহায়তা কর্মসূচির’ আওতায় সোমবার সকালে খুলনা নগরীর ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় চত্বরে ঘরে থাকা কর্মহীন নি¤œআয়ের শ্রমজীবী, অসহায়, দুস্থ ও হতদরিদ্রদের মাঝে সাত কেজি করে চাল ও নগদ অর্থসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করেন। খাদ্যসামগ্রী বিতরণকালে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ইমাম হাসান চৌধুরী ময়না, সংরক্ষিত মহিলা কাউন্সিলর কনিকা সাহা, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ মিনহাজুল ইসলাম চৌধুরী সজল, সাধারণ সম্পাদক মোঃ ফায়জুল ইসলাম টিটো প্রমুখ উপস্থিত ছিলেন। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক ওয়ার্ডের চারশত ২৮ জনের মাঝে সাত কেজি করে চাল ও সবজি ক্রয়ের জন্য নগদ একশত করে টাকাসহ খাদ্যসামগ্রী বিতরণ করেন।

রুপসা উপজেলার সাবেক চেয়ারম্যান আলী আকবর শেখের শয্যাপাশে সাংসদ বাবু

খবর বিজ্ঞপ্তি

হৃদরোগে আক্রান্ত হয়ে খুলনার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রূপসা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সাবেক ছাত্রলীগ নেতা আলী আকবর শেখকে দেখতে সোমবার (২৯ জুন) রাতে হাসপাতালে যান খুলনা-৬ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু। এ সময় তিনি তার শয্যাপাশে কিছু সময় অবস্থান করেন, কর্তব্যরত চিকিৎসকের কাছে তার চিকিৎসার খোঁজ-খবর নেন এবং তার আশু সুস্থতা কামনা করেন। এ সময় উপস্থিত ছিলেন খুলনা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগ নেতা অসিত বরণ বিশ্বাস, খুলনা মহানগর যুবলীগের আহ্বায়ক শফিকুর রহমান পলাশ, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি দেবদুলাল বাড়ই বাপ্পি, মহানগর যুবলীগের সদস্য অভিজিৎ চক্রবর্তী দেবু, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোঃ মারুফ হোসাইন, মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি শেখ আসাদুজ্জামান বাবু, জহির আব্বাস, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোঃ রাসেল ভুলু, ছাত্রলীগ নেতা শেখ মোঃ শাকিল, শাহারিয়ার হোসেন।

খুলনায় পাটকল শ্রমিকদের অবস্থান কর্মসূচি

স্টাফ রিপোর্টার

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে উত্তাল হয়ে উঠেছে খুলনার শিল্পাঞ্চল। খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা নিজ নিজ মিলের সামনে সোমবার (২৯ জুন) সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত দুই ঘণ্টা  শ্রমিকরা পরিবার নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের আহবানে এ কর্মসূচি পালিত হয়েছে। এ সময় বিক্ষোভ সমাবেশও অনুষ্ঠিত হয়। এতে শ্রমিক নেতারা বলেন, ৩০ জুনের মধ্যে সরকারি এ সিদ্ধান্ত বাতিল না করা হলে ১ জুলাই থেকে শ্রমিকরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে স্ব স্ব মিল গেটে আমরণ অনশন কর্মসূচি পালন করবে। সংগ্রাম পরিষদ আহবায়ক সরদার আব্দুল হামিদ জানান, বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশন অনুয়ায়ী পাটকলের মালিকদের যড়যন্ত্রে আমলাতন্ত্রর চক্রান্তে ২৫ জুন আন্ত:মন্ত্রণালয়ের বৈঠকে সরকারি ২৫টি পাটকল বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে, এই ভ্রান্ত সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে তাদের এই কর্মসূচি। ৩০ জুনের মধ্যে এই সিদ্ধান্ত পরিবর্তন না হলে ১ জুলাই থেকে শ্রমিক ও পরিবারের সদস্যরা আমরণ অনশন কর্মসূচি শুরু করবেন।

খুলনায় কম্পিউটার ব্যবসায়ীদের মাথায় হাত, ক্ষতি ৫ কোটি

স্টাফ রিপোর্টার

প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভয়াবহ এ ভাইরাসে মারাত্মক প্রভাব ফেলেছে খুলনার কম্পিউটার ব্যবসায়ও। একেবারে তলানিতে পৌঁছে গেছে এ ব্যবসা। যা খুলনার অর্থনীতিতেও বড় ধাক্কা। বাংলাদেশ কম্পিউটার সমিতি খুলনা শাখা সূত্রে জানা যায়, জলিল টাওয়ারসহ খুলনায় ১০০ কম্পিউটার দোকান রয়েছে। যা দীর্ঘ তিন মাসের বেশি সময় ধরে প্রতিদিন কম বেশি ৫ লাখের বেশি টাকা বেচা-কেনা করতে না পারায় আইটি/কম্পিউটার ব্যবসায় বিশাল ধস নেমে এসেছে। এ খাতে প্রায় ৪ থেকে ৫শ’ কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। যাদের দীর্ঘ দিন মালিক পক্ষ নিজ খরচে প্রশিক্ষণ দিয়ে সাধারণ কাস্টমার ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে সেবা দিয়ে আসছে। সাধারণ ব্যবসায়ীরা বলেন, মানুষ সংসার চালাতে গিয়ে হিমশিম খাচ্ছেন। নতুন করে কেউ কম্পিউটার বা আইটির কোনো পণ্য কেনার কথা ভাবছেন না। তাই আমাদের কোনো বিক্রি নেই। এখন পর্যন্ত সরকার, মার্কেট মালিক, দোকান মালিক, আমদানি কারক, কম্পিউটার ব্যবসায়ী সমিতি কোনো পক্ষ থেকে কোনো সহযোগিতার বাণী শুনতে পাচ্ছি না। সারাদেশের মানুষ যেভাবে একে অপরের সঙ্গে যোগাযোগ ও অনলাইন শিক্ষা চালু রয়েছে তার পুরো ব্যাপারটা এক মাত্র আইটি ব্যবসা নির্ভর। তাই যথাযথ কর্তৃপক্ষের কাছে একটা আশার বাণী শুনতে চাই। যাতে এ খাতে যারা আছি তারা যেন অসময়ে হারিয়ে না যাই। ব্যবসার এ অবস্থায় টিকে থাকা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেক ব্যবসায়ী।

নিউটেক কম্পিউটারের এক্সিকিউটিভ জিএম কবির ইসলাম বলেন, লকডাউন পরবর্তী দু’চারদিন দোকান খুললেও তেমন কোনো ক্রেতা নেই। একদিকে জীবনের ঝুঁকি, অন্যদিকে জীবিকা রক্ষা করতে দোকান খুললেও ব্যবসায়ীদের প্রত্যাশিত বিক্রি হচ্ছে না। কম্পিউটার ব্যবসায়ীদের অনেকে ব্যাংকঋণের চাপে চ্যাম্পটা হয়ে যাচ্ছেন। সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে অঙ্গীকারবদ্ধ হলেও কম্পিউটার সামগ্রীর ব্যবসায়ীদের জন্য করোনাকালীন কোনো সুযোগ-সুবিধা দেয়নি। বাংলাদেশ কম্পিউটার সমিতি খুলনা শাখার সাধারণ সম্পাদক ও গ্রাফিকস সিস্টেমের ডিরেক্টর শেখ শাহিদুল হক সোহেল বলেন, ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে আইটি ব্যবসায়ীরা এক মাত্র ব্যবসায়ী যাদের মুনাফা ১ থেকে ২ শতাংশের কম ছাড়া বেশি নয়। করোনা মহামারি পরিস্থিতিতে কর্মচারী, কর্মকর্তা, মালিকের নিজের খরচ পরিচালনা করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। অনেকেরই দোকান ভাড়া, স্টাফ বেতন, ব্যাংক কিস্তি পরিশোধ করতে পারছেন না। এভাবে চলতে থাকলে অচিরেই অনেক ব্যবসায়ী হারিয়ে যেতে পারেন দেনার কারণে।

বাংলাদেশ কম্পিউটার সমিতি খুলনা শাখার সভাপতি সরদার মনিরুল ইসলাম বলেন, আগে প্রতিটি দোকানে ৪ থেকে ৫ লাখ টাকা বিক্রি হলেও এখন ৩০ হাজার টাকার বিক্রিও নেই। তিনমাস লকডাউনের পর এখন সপ্তাহের তিনদিন দোকান খোলা রয়েছে। কিন্তু ক্রেতা নেই বললেই চলে। করোনাকালীন সময়ে অফিস ও ঘরে বসে মানুষ যেসব কার্যকলাপ করছেন তার বেশির ভাগই আইটি নির্ভর। তাই স্বাস্থ্যবিধি মেনে সপ্তাহের ৬ দিন দোকান খোলা রাখার দাবি জানান তিনি। সরদার মনিরুল ইসলাম জানান, খুলনার প্রায় শতাধিক কম্পিউটারের দোকানে প্রায় ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। বেশকিছু প্রতিষ্ঠান কোনো রকমে টিকে আছে। কয়েকটি অচিরেই বন্ধের পর্যায়ে রয়েছে। আবার অনেকে তাদের ব্যবসার পরিসর ছোট করে এনেছেন।

খুলনায় করোনা রোগীদের জন্য অক্সিজেন ব্যাংক চালু

স্টাফ রিপোর্টার

খুলনায় করোনা রোগীদের অক্সিজেন সংকট দূর করতে এবার মাঠে নামলেন খুলনার রোটারিয়ানরা। বিভিন্ন সেবা কার্যক্রমের পাশাপাশি নামমাত্র মূল্যে করোনা রোগীদের জন্য অক্সিজেন সরবরাহের উদ্যোগ গ্রহণ করেছে খুলনার ২৪টি রোটারী কাব। রোটারী কাবের অক্সিজেন ব্যাংক হতে আগামীকাল মঙ্গলবার থেকে অক্সিজেন নিতে পারবেন করোনা আক্রান্তরা। সোমবার বিকেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে রোটারী কাবের অক্সিজেন ব্যাংকের উদ্বোধন করা হয়। ব্যাংকের উদ্বোধন করেন রোটারী জেলা ৩২৮১ এর গভর্ণর এম খায়রুল আলম। ব্যাংক প্রকল্পের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মশিউজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে জুমের মাধ্যমে অংশ নেন এবং বক্তৃতা করেন, পিডিজি কে,এম জয়নুল আবেদিন, পিডিজি সেলিম রেজা, ডিজিই ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী, ডিজিএন ইঞ্জিনিয়ার এম এ ওহাব, রফিকুল আলম হাসান, টিপু খান, আরিফ জেবতিক, সৈয়দ হাফিজুর রহমান, ডা. মো. মোস্তফা কামাল, তানজিমা জেসমিন, মাহজাবীন মুবিনা হেমা, খুলনা প্রেসকাব সভাপতি এসএম নজরুল ইসলাম, নূর ইসলাম প্রমুখ। প্রকল্পের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মশিউজ্জামান খান বলেন, খুলনায় করোনা রোগী প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। কিন্তু তাদের চিকিৎসার জন্য অতিব প্রয়োজনীয় অক্সিজেনের প্রচ- ঘাটতি দেখা দিয়েছে। অধিক মূল্য দিয়েও অনেকে অক্সিজেন পাচ্ছেন না। এসব রোগীদের অক্সিজেন সরবরাহ করার জন্য রোটারী কাবগুলো একত্রিত হয়ে অক্সিজেন ব্যাংক করার পরিকল্পনা গ্রহণ করা হয়। তিনি বলেন, প্রাথমিকভাবে ১০টি সিলিন্ডারের মাধ্যমে ব্যাংকের কার্যক্রম শুরু হয়েছে। যারা অক্সিজেন নিতে আগ্রহী তারা কোনো রোটারিয়ান অথবা ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশ নিয়ে এলে নাম মাত্রমূল্যে তাদেরকে অক্সিজেন সিলিন্ডার প্রদান করা হবে। তবে সিলিন্ডারের জন্য সিকিউরিটি দেয়া লাগবে। যা ফেরতযোগ্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং পত্রিকায় ঘোষণা দেয়া হবে কেমন করে অক্সিজেন ব্যাংক থেকে অক্সিজেন পাওয়া যাবে।

যশোরে আরো ৩৯ জনের করোনা শনাক্ত

যশোর অফিস

যশোর জেলায় নতুন করে আরো ৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট ৫৫৫ জন করোনায় আক্রান্ত হলেন। এর মধ্যে মারা গেছেন দশজন। সুস্থ হয়েছেন ১৬২ জন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) এনএফটি বিভাগের চেয়ারম্যান ও জেনোম সেন্টারের পরীক্ষণ দলের সদস্য ড. শিরিন নিগার জানিয়েছেন, সোমবার যশোরের ১৪২ জনের নমুনা পরীক্ষা করে ৪২ জনের পজেটিভ রেজাল্ট এসেছে।

এছাড়া মাগুরার ৪২ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের, বাগেরহাটের ৬৩ জনের নমুনা পরীক্ষা করে সাতজনের এবং সাতক্ষীরার ৩০ জনের নমুনা পরীক্ষা করে নয়জনের নমুনা পজিটিভ হয়েছে।

অর্থাৎ যবিপ্রবির ল্যাবে রোববার মোট ২৭৭ জনের নমুনা পরীক্ষা করে ৬৯ জনের করোনা পজেটিভ এবং ২০৮ জনের নেগেটিভ ফলাফল এসেছে।

পরীক্ষা সংক্রান্ত সব তথ্য সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন অফিসে পাঠানো হয়েছে বলে তিনি জানান।

এবিষয়ে যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ৪২ জনের করোনা পজেটিভ রেজাল্ট এসেছে। এর মধ্যে ফলোআপ আছেন তিনটি নমুনা।

তিনি বলেন, যারা আক্রান্ত হয়েছেন, তাদের অবস্থান নিশ্চিত হওয়ার চেষ্টা করা হচ্ছে। এরপর সংশ্লিষ্ট বাড়ি ও আশপাশের এলাকা লকডাউন করা হবে।

ভার্চুয়াল কোর্ট বন্ধের দাবিতে যশোরে আইনজীবীদের মানববন্ধন

যশোর অফিস

ভার্চুয়াল কোর্টের কার্যক্রম বন্ধ ঘোষণা ও স্বাভাবিকভাবে আদালতের কার্যক্রম শুরুর দাবিতে যশোরে আইনজীবীরা মানববন্ধন করেছেন।

সোমবার সকাল সাড়ে দশটার দিকে যশোর জেলা ও দায়রা জজ আদালত ভবনের সামনে তারা এ মানববন্ধন করেন।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ গফুরের নেতৃত্বে মানববন্ধনে শতাধিক আইনজীবী অংশ নেন।

আধাঘণ্টাব্যাপী মানববন্ধন থেকে আইনজীবী নেতারা বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত তিনমাস ধরে আদালতের কার্যক্রম বন্ধ। সুপ্রিম কোর্টের নির্দেশনায় ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হলেও লজিস্টিক সাপোর্টসহ নানাবিধি সমস্যার কারণে তা পরিচালনা করা দুরুহ হয়ে দাঁড়িয়েছে। এরফলে মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে। এমনকি তাদের জামিনে মুক্তি পাওয়ার মানবাধিকারও লংঘিত হচ্ছে। এ অবস্থায় ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে এবং মানুষের অধিকার ফিরিয়ে দিতে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম বন্ধ ঘোষণা করে স্বাভাবিকভাবে আদালতের কার্যক্রম শুরুর দাবি জানান তারা।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ গফুর বলেন, ‘সরকার যে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম চালু করেছে, এতে সাধারণ মানুষ ন্যায়বিচার পায় না। কোনো সিভিল মামলা দাখিল হচ্ছে না। ভার্চুয়াল কোর্ট পরিচালনা করার জন্য সবার কাছে প্রযুক্তিগত সুবিধা নেই। আর যারা কোর্টে অংশ নিচ্ছেন তাদের আলাপচারিতাও সঠিকভাবে হচ্ছে না। এ অবস্থায় মানুষের আইনি অধিকার ফিরিয়ে দিতে আমি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। আগামী ১ জুলাইয়ের মধ্যে আদালতের স্বাভাবিক কার্যক্রম চালু না হলে আদালত বর্জনসহ বড় ধরনের আন্দোলন কর্মসূচি দিতে বাধ্য হবো।

স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য লুৎফরের মৃত্যু

যশোর অফিস

সাবেক জাতীয় ফুটবলার ও স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য মো. লুৎফর রহমান মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সোমবার সকাল পৌনে নয়টার দিকে যশোর শহরের লোন অফিসপাড়ায় নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

এই খবর নিশ্চিত করেছেন মরহুমের ছেলে তানভীর রহমান। তিনি জানান, আসর বাদ যশোর সম্মিলনী ইন্সটিউশন মাঠে নামাজে জানাজা হবে।

২০১৮ সালের ডিসেম্বরের শেষ দিকে স্ট্রোক করেন মো. লুৎফর রহমান। এরপর পক্ষাঘাতে শয্যাশায়ী ছিলেন এই কৃতী ফুটবলার।

গত বছর জুলাই মাসে অর্থের অভাবে চিকিৎসা করতে পারছেন না এই কৃতী ফুটবলার- এমন খবর প্রকাশিত হয় বিভিন্ন গণমাধ্যমে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা লুৎফর রহমানের চিকিৎসায় এবং অন্যান্য সহযোগিতা বাবদ ৩০ লাখ টাকা অনুদান দিয়েছিলেন।

রাষ্ট্রয়াত্ব পাটকলে উৎপাদন বন্ধের সরকারী সিদ্ধান্তের প্রতিবাদে  ইষ্টার্ণ ও আলিম জুট মিলে ২ঘন্টা অবস্থান কর্মসূচী পালিত

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি

রাষ্ট্রয়াত্ব পাটকলে উৎপাদন বন্ধের সরকারী সিদ্ধান্তের প্রতিবাদে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রীয় পাটকল রক্ষা সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের ঘোষিত ৫দিন ব্যাপী আন্দোলনের কর্মসূচীর অংশ হিসেবে ২৯ জুন সোমবার সকাল ৯ টা থেকে ১১টা আটরা শিল্পাঞ্চলের ইস্টার্ণ ও আলিম জুট মিলে ২ ঘন্টা অবস্থান কর্মসূচী পালন করা হয়। কর্মসূচী চলাকালিন ইস্টার্ণ জুটমিলের সিবিএর সভাপতি মোঃ আলাউদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেনের পরিচালনায় বক্তৃতা করেন ইউসুফ গাজী, হাসান শরিফ, মেহেদী হাসান, বিল্লাল শেখ, ইজদান আলী, মোঃ মোজাম্মেল হক এবং আলিম জুট মিলের কর্মসূচী চলাকালিন সভাপতিত্ব করেন সিবিএর সভাপতি মোঃ সাইফুল ইসলাম লিঠু, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ সরদারের পরিচালনায় বক্তৃতা করেন হাফেজ আব্দুস সালাম, বদর উদ্দিন বিশ্বাস, শেখ জাকারিয়া হোসেন প্রমুখ।

দৈনিক অনির্বাণের ফটো সাংবাদিক শাহ আলম এর মৃত্যুতে শোক

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি

দৈনিক অনির্বাণ পত্রিকার সিনিয়র ফটো সাংবাদিক ও বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিএশন খুলনা জেলা শাখার সদস্য মোঃ শাহ আলম এর মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন খানজাহান আলী থানা সাংবাদিক ইউনিটি’র সভাপতি শেখ বদর উদ্দিন,সাধারণ সম্পাদক হাফেজ আহম্মেদ সরকার, মোঃ শফি উদ্দিন শফি , মুক্তি মাহমুদ, শংকর কুমার বিষ্ণু, সাইফুল্লাহ তারেক, গাজী মাকুল উদ্দীন, মোঃ রবিউল আলম,মোঃ হেলাল ফকির,মিহির রঞ্জন বিশ্বাস, শেখ মাহমুদ আল হাসান লিমন,মোঃ সুজন পরশ,মোঃ রাসেল,মোঃ সোহেল সহ সাংবাদিক ইউনিটি’র সকল নেতৃবৃন্দ।

কপিলমুনিতে উপজেলা ছাত্রলীগের বৃক্ষরোপন

কপিলমুনি (খুলনা) প্রতিনিধি ঃ

সংসদ সদস্য শেখ তন্ময় এঁর জন্ম দিন উপলক্ষে জেলা ছাত্রলীগের সাঃ সম্পাদক মোঃ ইমরান হোসেন ইমুর নির্দেশে খুলনার পাইকগাছা উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন ও কেক কাটা হয়েছে।

সোমবার বেলা ১১ টায় উপজেলার কপিলমুনিস্থ সাঃ সম্পাদকের ব্যক্তিগত কার্যালয়ে জন্মদিনের কেক কাটা হয়। এরপর দুপুর ১২ টার দিকে কপিলমুনি কলেজ ক্যাম্পাসে সাঃ সম্পাদক তানজীম মুস্তাফিজ বাচ্চুর নেতৃত্বে বৃক্ষরোপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জি এম ইসলাম, মোঃ আছাদ গাজী, শেখ মেহেদী হাসান, রাসের জোয়ার্দার, তুফান রায়, প্রিন্স সরকার, তামিম আহম্মেদ, জুয়েল শেখ, সোহাগ, রাসেদ সরদার জনি, হাবিবুর, রহমত আলী, সাকিব, খায়রুল আশরাফুল, মোঃ হাবিবুল্লাহ গাজী প্রমূখ।

পাইকগাছায় বসত বাড়ী দখল করায় বাঁধা দিলে প্রতিপক্ষের লাঠির আঘাতে আহত ২

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় বসত বাড়ী দখল করে ঘেরা-বেড়া দেয়ার সময় বাঁধা দিলে প্রতিপক্ষের লাঠির আঘাতে ২জন আহত হয়েছে। আহতরা পাইকগাছা হাসপাতালে ভর্তি রয়েছে। ঘটনাটি উপজেলার চাঁদখালী ইউপির কালুয়া গ্রামে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় থানায় অভিযোগ দাখিল হয়েছে। অভিযোগে জানা যায়, উপজেলার কালুয়া গ্রামে শহিদুল ইসলাম সরদারের সাথে প্রতিবেশী মসলেম সরদারের জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। এ নিয়ে কয়েক দফা চেয়ারম্যান-মেম্বরদের নিকট শালিসী বৈঠক হয়। শহিদুল ইসলাম সরদার জানান, সর্বশেষ গত শনিবার দুপুর ১টার দিকে মসলেম সরদার, মুরাদ সরদার, ইকবাল হোসেন মুকুল, সাকিব সরদার, সেলিম সরদার গংরা জোর করে দেশীয় অস্ত্র-সস্ত্র নিয়ে বসত বাড়ী দখলের চেষ্টা করলে বাঁধা দিলে শহিদুল সরদার ও আয়ফুল খাতুনকে বেধড়ক পেটাতে থাকে। এ সময় তাদের লাঠির আঘাতে আয়ফুল বেগমের মাথা ফেটে যায় এবং শহিদুল ইসলামকে শারীরিকভাবে লাঞ্চিত করে ফোলা জখম করে। আহতরা বর্তমানে পাইকগাছা হাসপাতালে ভর্তি রয়েছে। এ ঘটনায় পাইকগাছা থানায় শহিদুল সরদার বাদী হয়ে সাধারণ ডায়েরী করেছে। যার নং- ১৪৮০।

পাইকগাছায় স্কুল শিক্ষকের কাছে ৩ লাখ টাকা চাঁদা দাবী : থানায় জিডি

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় এক স্কুল শিক্ষকের কাছে ৩ লাখ টাকা চাঁদা দাবী, না দিলে জীবন নাশের হুমকি দেয়ায় থানায় ২জনের বিরুদ্ধে সাধারণ ডায়েরী হয়েছে। ডুমুরিয়া থানার জিল্লুর রহমান ও সুদিন কুমার ০১৯২২-৯৯৭৫৪০ এবং ০১৭১৮-০২২৫৯৩ নং থেকে ০১৯৮৬-৯১১৯৫০ ও ০১৯১৫-৭৩২৪৬৬ নম্বরে স্কুল শিক্ষক সুকৃতি মোহন সরদারের কাছে চাঁদা দাবী করে। গত সোমবার ও বুধবার রাত ৯টায় উক্ত নম্বর থেকে ৩ লাখ টাকা চাঁদা দাবী ও জীবন নাশের হুমকি দেয় বলে স্কুল শিক্ষক সুকৃতি মোহন সরকার জানান। সোমবার সুকৃতি বাদী হয়ে জিল্লু ও সুদিনের বিরুদ্ধে পাইকগাছা থানায় সাধারণ ডায়েরী করেছে। থানায় জিডির বিষয়টি স্বীকার করে বলেন, এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে।

ফকিরহাটে সরকারী খালে জালপাটা দিয়ে পানি সরবরাহের পথ বন্ধ!

পি কে অলোক,ফকিরহাট

বাগেরহাটের ফকিরহাটের মাসকাটা সাব প্রজেক্টের প্রবাহমান সরকারী খালে নাগানী জল পাটা ঘুনি ও চাড়ে পেতে মাছ ধরায় ১০টি বিলের পানি নিচেই সরবরাহ হতে পারছে না। যে করণে বিল গুলিতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়ে মৎস্য ঘের ও ফসলি জমির ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। বিষয়টি নিয়ে তিন ইউনিয়নের শতশত কৃষক মৎস্য চাষি ও ঘের মালিকরা প্রশাসনের কাছে একাধিকবার অভিযোগ করেও কোন সুফল পাইনী। ফলে নিরবে মুখ বুজে সব কিছুই মেনে নিতে বাধ্য হচ্ছেন। সরেজমিনে অনুসন্ধান করে জানা গেছে, উপজেলার পিলজংগ ইউনিয়নের শ্যামবাগাত গ্রামের শেষ প্রান্ত দিয়ে প্রবাহমান মাসকাটা সাব প্রজেক্টের সরকারী খালটি লখপুর ইউনিয়নের খাজুরা ৬গেটের উপর দিয়ে রুপসার ভৈরব নদীতে গিয়ে মিশেছে। এই খালের দুই পাশের্^ প্রায় ১৫টি বিল রয়েছে। যে বিল গুলিতে কয়েক হাজার কৃষক কৃষি ফসল রোপন করে ও ঘের মালিকরা সারা বছর মৎস্য চাষ করে জীবিকা নির্বাহ করে থাকেন। সেই সরকারী ৭কিলোমিটার খালে ২শতাধিক ব্যাক্তি নাগানী জল পাটা ঘুনি ও চাড়ে পেতে মাছ ধরায় কাজে নিয়োজিত রয়েছে। যে কারনে প্রবল বর্ষনে জমে থাকা বৃষ্টির পানি নিচেই সরবরাহ হতে পারছে না। ফলে বিল গুলিতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়ে কৃষি ফসল নষ্ট ও মৎস্য ঘেরের মাছ ভেসে যাওয়ার উপক্রম হয়েছে। ৭কিলোমিটার লম্বা খালের ভিতর ২০/৩০/৪০ ও ৫০হাত অন্তর অন্তর নাগানী জল পাটা ঘুনি ও চাড়ে পাতা হয়েছে। এই অবস্থায় খাল দিয়ে পানি সরবরাহ করা কোন ক্রমেই সম্ভাব হয়ে উঠছে না। লখপুরের ৬নং ওয়ার্ডের কৃষক আলতাপ হোসেন ও ধনপোতা ৩নং ওয়ার্ডের শফিকুল ইসলাম সহ অর্ধশতাধিক ব্যাক্তি অভিযোগ করে বলেন, ধনপোতা গ্রামের আলামিন শেখ, জোয়াদ শেখ, মোজাইদ শেখ, আব্দুল্লাহ শেখ, আলমগীর মোড়ল, জাহাংগীর মোড়ল, জিল্লুর রহমান, হুমায়ুন মোড়ল, জাহিদ শেখ, আজগার শেখ, মুজিবুর রহমান ও তগরুল শেখ সহ প্রায় ২শতাধিক ব্যাক্তি সমগ্র খালে জাল পাটা দিয়ে মাছ ধরার কাজে নিয়োজিত থাকায় পাটার নিচেই প্রচুর পরিমানে ছাদলা ও ময়লা জমে পানি সরবরাহের পথ পুরোপুরী বন্ধ হয়ে গেছে। এতে খলের উপরে অবস্থিত শ্যামবাগাত বিল, গোউখালী বিল, বাজার খোলা বিল, খড়িবুনিয়ার বিল, ১৪কুড়োর বিল, মাসকাটা বিল ও জাড়িয়া বিল সহ বিভিন্ন বিল গুলিতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়ে হাজার হাজার বিঘায় ধান চাষ করা অসম্ভাব হয়ে পড়েছে। শুধু তাই নয়, শতশত মৎস্য ঘের ভেসে যাওয়ারও উপক্রম হয়েছে। প্রশাসনকে বারবার বলার পরেও তাঁরা কোন কাজ করছে না। লখপুরের ৯নং ওয়ার্ড সদস্য মোঃ আরিদ হোসেন বলেন, এ বিষয়টি নিয়ে বহুবার ইউনিয়ন পরিষদের মাসিক মিটিংয়ে রেজুলেশন করা হলেও কোন কাজ হয়নী। কোন এক অদৃষ্ট শক্তির বলে মাত্র ২শতাধিক ব্যাক্তি সরকারী খালে জাল পাটা ও ভেশাল দিয়ে পানি সরবরাহের পথ বন্ধ করে রেখেছে। তাদের কাছে শ্যামবাগাত ধনপোতা মাসকাটা জাড়িয়া মাইট কুমরা ও ভবনা গ্রামের কৃষক ও ঘের মালিকরা চরম অসহায় হয়ে পড়েছে। এবিষয়ে মাসকাটা সাব প্রজেক্ট পানি সরবরাহ সমবায় সমিতির সভাপতি সমরপন দাশ বলেন জাল পাটা ভেশাল দেওয়া ব্যাক্তিরদের স্বঃ স্বঃ উদ্যোগে সরিয়ে নেওয়ার জন্য একাধিকবার বলা হলেও তারা তার কোন তোয়াক্কাই করছে না। বেতাগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি বহুবার তাদেরকে সরকারী খাল হতে জাল পাটা সরিয়ে নেওয়ার জন্য বলেছি কিন্তু তারা তাতে কোন কর্ণপাত করছেনা। এব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও স্থানীয় সরকার বিশষজ্ঞ স্বপন দাশ এর সাথে কথা বলা হলে তিনি বলেন প্রশাসনের মাধ্যমে অচিরেই অভিযান পরিচালনা করে অবৈধ জাল পাটা অপসরণ করা হবে বলেও তিনি এ প্রতিবেদককে জানিয়েছেন।

 মোড়েলগঞ্জে ৯০ প্রতিবন্ধী পরিবারের মাঝে হাইজিন প্যাক বিতরণ

মোড়েলগঞ্জ (বাগেরহাট)প্রতিনিধি

বাগেরহাটের মোড়েলগঞ্জে কোভিড-১৯ প্রতিরোধের জন্য স্বাস্থ্য সেবায় ৯০টি প্রতিবন্ধী পরিবারের মাঝে বিশেষ হাইজিন প্যাক বিতরণ করা হয়েছে। প্রতিটি পরিবারকে দেওয়া হয়েছে ১০ পিচ সাবান, মাস্ক ৫০টি, হুইল পাউডার ১কেজি, স্যানিটাইজার, মগ ও ৩০ লিটারের একটি করে বালতি। সোমবার দুপুরে অফিসার্স কাবে সেবরকারি সংস্থা ডিআরআরএ’র সহযোগিতায় আনুষ্ঠানিকভাবে এ হাইজিন প্যাক বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. শাহ-ই আলম বাচ্চু। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম।

সভায় ইএইচডি প্রকল্পের কেএমএসএস এর সমন্বয়কারী হারুন অর রশিদ মজুমদার, ডিআরআরএ এর ডিজেবিলিটি ইনকিউশন এন্ড ক্যাপাসিটি বিল্ডিং ম্যানেজার মোহাম্মদ মাহফুজুর রহমান, ডিআরআর এ এর ডিজেবিলিটি ইনকিউশন অফিসার মোঃ আল-আমিন, আর এইচ স্টেপ এর ফিল্ড কোডিনেটর প্রণব কুমার দাস উপস্থিত ছিলেন।

প্রবীণ চিকিৎসক কমরেড ডাঃ হোসেন শহীদ ইকবালের জীবনাবসান

খবর বিজ্ঞপ্তি

ষাটের দশকের ছাত্র ইউনিয়নের সাবেক কেন্দ্রীয় নেতা, ডক্টর ফর হেলথ এন্ড এনভায়রণমেন্ট-এর সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও খুলনা জেলা সভাপতি, আজীবন বিপ্লবী কমিউনিস্ট নেতা ডাঃ হোসেন শহীদ ইকবাল আজ ২৯ জুন সোমবার সকাল ১০টায় ঢাকায় তাঁর ছেলের বাসায় বার্ধক্যজনিক কারণে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। ডাঃ হোসেন শহীদ ইকবালের মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমাবেদনা জানিয়ে জানিয়েছেনÑবাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, কেন্দ্রীয় কমিটির সদস্য এস এ রশীদ, জেলা সাধারণ সম্পাদক এড. রুহুল আমিন, মহানগর সভাপতি এইচ এম শাহাদৎ, সাধারণ সম্পাদক এড. বাবুল হাওলাদার। অনুরূপ বিবৃতি দিয়েছেন বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় সদস্য ও জেলা সভাপতি এড. নিত্যানন্দ ঢালী, সাধারণ সম্পাদক প্রভাষক জয়ন্ত মুখার্জী, ছাত্র ইউনিয়ন খুলনা জেলা সভাপতি উত্তম রায়, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিমুল পালিত, ডক্টর ফর হেলথ এন্ড এনভায়রণমেন্ট-এর খুলনা জেলা আহ্বায়ক ডাঃ ফরিদুজ্জামান।

মহেশপুরে অসহায় ব্যাক্তিরে মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরন

মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধিঃ

ঝিনাইদহের মহেশপুরে মান্দারবাড়ীয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে দিনমজুর, নি¤œবিত্ত ও অসহায় ব্যাক্তিদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরন করা হয়েছে।

রবিবার সকালে মান্দারবাড়ীয়া ইউনিয়ন পরিষদ চত্তরে এলজিএসপি-৩ এর অর্থায়নে ১৫০জন উপকার ভোগীর মধ্যে ৩টি মাস্ক, ৩টি সাবান ও ১ কেজি করে ব্লিসিং পাউডার বিতরন করেন মান্দারবাড়ীয়া ইউপি চেয়ারম্যান শফিদুল ইসলাম। এসময় ইউপি সদস্য আবু তালেব, রবিউল ইসলাম, শওকত আলী, রফিকুল ইসলাম, সবুজ মিয়া এবং ইউপি সচিব সাহিনুর রহমান উপস্থিত ছিলেন ।

রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবীতে যুব ইউনিয়নের বিবৃতি

খবর বিজ্ঞপ্তি

রাষ্ট্রায়ত্ব ২৫টি পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবীতে সোমবার বাংলাদেশ যুব ইউনিয়ন, খুলনা জেলা কমিটির নেতৃবৃন্দ এক বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিতে তারা বলেন, যখন সারা বিশ্বে পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাটজাত দ্রব্যের চাহিদা বাড়ছে, তখন সরকার রাষ্ট্রায়ত্ব পাটকলগুলো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। পরিকল্পিতভাবে লুটপাট, দুর্নীতির মাধ্যমে এগুলোকে লোকসানী খাতে পরিণত করে বর্তমান পাটপণ্যের বর্ধিত বাজার মুনাফাবাজ ব্যবসায়ীদের হাতে তুলে দেয়ার হঠকারী এ সিদ্ধান্ত। নেতৃবৃন্দ বিবৃতিতে অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করে পাটকলগুলোকে আধুনিকায়নের মাধ্যমে লাভজনক করার দাবী জানান। বিবৃতিদাতারা হলেনÑবাংলাদেশ যুব ইউনিয়নের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য এড. মোঃ বাবুল হাওলাদার, কেন্দ্রীয় সদস্য ও জেলা সভাপতি এড. নিত্যানন্দ ঢালী, সাধারণ সম্পাদক প্রভাষক জয়ন্ত মুখার্জী, সাংগঠনিক সম্পাদক জামসিদ হাসান জিকু, যুবনেতা আফজাল হোসেন রাজু, এড. খান আজরফ হোসেন মামুন, ধীমান বিশ্বাস, তুষার বর্মণ, রিয়াসাত আলী রিয়াজ, মিহির সরকার, উজ্জল পাল, অমল ম-ল, আজিজুল ইসলাম, প্লাবন পাল পবন, বাবুল শরীফ বাবু, উজ্জ্বল বিশ্বাস, জামাল হোসেন, নিশিকান্ত ফৌজদার, শঙ্কর ম-ল, বনমালী বৈদ্য, সুখলাল সানা প্রমুখ।

তালায় সংসদ সদস্যের ঐচ্ছিক তহবিল হতে অনুদান বিতরন

ইলিয়াস হোসেন,তালা প্রতিনিধি

সাতক্ষীরা তালায় হলরুমে সোমবার(২৯ জুন) সকালে উপজেলা পরিষদ হলরুমে সংসদ সদস্যের ঐচ্ছিক তহবিল হতে ক্যানসারে আক্রান্ত ও মেধাবী শিক্ষার্থী মোট ১৭জনকে ৯০হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।

উক্ত অনুদান বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-১(তালা-কলারোয়া) সংসদ সদস্য এড,মুস্তফা লুৎফুল্লাহ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা রির্পোটাস কাবের সভাপতি ও জেলা পরিষদ সদস্য মীর জাকির হোসেনসহ অনুদান প্রাপ্ত ব্যক্তিবর্গ।

ইন্দুরকানী প্রেসকাবে গুলশান কমার্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এম এ কালামের মতবিনিময় সভা

ইন্দুরকানী(পিরোজপুর) প্রতিনিধিঃ

ইন্দুরকানী প্রেসকাবে করোনা ভাইরাস প্রতিরোধে শ্রেষ্ঠ অধ্যক্ষ এম এ কালামের মতবিনিময় সভা। রবিবার সন্ধ্যায় ইন্দুরকনী প্রেসকøাবের সভাপতি  মোঃ আজাদ হোসেন বাচ্চুর  সভাপতিত্বে প্রধান অথিতি ছিলেন ঢাকা গুলশান কমার্স কলেজের প্রতিষ্ঠাতা ও শ্রেষ্ঠ অধ্যক্ষ এম এ কালাম । এ সময় বক্তব্য রাখেন, যুগান্তর প্রতিনিধি এইচ এম ফারুক হোসাইন,দেশ রুপান্তর প্রতিনিধি আলমগীর কবির মান্নু,মানবকন্ঠের প্রতিনিধি মোঃ শাহিদুল ইসলাম, ভোরের কাগজ প্রতিনিধি ইকরামুল সিকদার , দৈনিক আমাদের সময় প্রতিনিধি শেখ মারুফুল ইসলাম,ভোরের ডাক প্রতিনিধি শাকিল খান, আমার সংবাদ প্রতিনিধি কে.এম শামীম রেজা প্রমুখ।

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি’র শোক

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) খুলনা জেলা শাখা সাবেক সাধারণ সম্পাদক, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক দিলীপ বাড়ৈ এর মৃতুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বাকশিস সভাপতি, অধ্যক্ষ দেলওয়ারা বেগম, সাধারণ সম্পাদক অধ্যাপক আবুল কালাম আজাদ বুলু, উপাধ্যক্ষ আলমগীর কবির, অধ্যক্ষ ফ ম সালাম, অধ্যাপক আসিফ ইকবাল, অধ্যাপক ড. সাইদুর রহমান, অধ্যাপক এমএম ইমরান হোসেন, অধ্যাপক পারভীন সুলতানা, অধ্যাপক বিজয় মীত্র প্রমুখ। বিবৃতিতে নেতারা মুহুমের আত্মার শ্রেষ্টমত শান্তি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।