করোনায় পিছিয়ে গেলো সাফ চ্যাম্পিয়নশিপ

3
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে ফ্টুবলের অনেক প্রতিযোগিতা বন্ধ কিংবা বাতিল হয়েছে। অনেক প্রতিযোগিতা আবার পিছিয়ে গেছে। সাফ চ্যাম্পিয়নশিপের ভাগ্যেও তেমন কিছু অপেক্ষা করছিল। অবশেষে চূড়ান্ত ঘোষণা এসেছে, পিছিয়েই গেছে এ বছরের সাফ চ্যাম্পিয়নশিপ। সূচি নির্ধারণ না হলেও আগামী বছরের যেকোনও সময় হবে প্রতিযোগিতাটি।
দক্ষিণ এশিয়ার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই এ বছর হওয়ার কথা ছিল বাংলাদেশে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৯ থেকে ৩০ সেপ্টেম্বর প্রতিযোগিতাটি আয়োজনের পরিকল্পনা থাকলেও করোনা তা হতে দিলো না। তবে স্থগিত হয়ে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপ ঢাকাতেই হবে ২০২১ সালে। গতকালসোমবার) সাফের সাত দেশের কর্মকর্তারা অনলাইন সভায় প্রতিযোগিতাটি স্থগিত করার সিদ্ধান্ত নেন। তবে আগামী বছরের সাফ কখন হবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।
এক ভিডিও বার্তায় সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেছেন, ‘সব দেশের ফেডারেশনের কর্মকর্তাদের উপস্থিতিতে আমাদের আলোচনা হয়েছে। এ বছরের সেপ্টেম্বরে যে সাফ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল সেটা আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। আগামী বছর প্রতিযোগিতাটি কখন হবে, সেটা নিজেদের মধ্যে আলোচনা করে আমরা পরে নির্দিষ্ট তারিখ জানিয়ে দেবো।’ বয়সভিত্তিক সাফের বেশ কয়েকটি প্রতিযোগিতা আছে এ বছর। সেগুলোর ভাগ্যও ঝুলছে সুতোয়। যদিও হেলাল বড়দের সাফ স্থগিতের খবর নিশ্চিত করলেও ছোটদের প্রতিযোগিতা হওয়ার ইঙ্গিত দিয়ে রাখলেন।
তিনি বলেছেন, ‘এ বছর বয়সভিত্তিক সাফের যে প্রতিযোগিতাগুলো হওয়া কথা ছিল, সেগুলোর ব্যাপারে সেপ্টেম্বরে আমরা আবার বসবো। করোনাভাইরাস পরিস্থিতি যদি অনুকূলে আসে, তাহলে হয়তো ডিসেম্বরে একটি বা দুটি টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হবে। তা না হলে এগুলোও আগামী বছর পর্যন্ত বাতিল করা হবে।’

কষ্টার্জিত জয়ে বার্সাকে ছাড়িয়ে গেল রিয়াল

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে আসা বিরতির আগে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে ছিল বার্সেলোনা। কিন্তু পুনরায় ফুটবল শুরুর পর মাত্র পাঁচ ম্যাচ যেতেই পুরো চিত্র ঠিক উল্টে দিয়েছে রিয়াল। এতে অবশ্য দায় রয়েছে বার্সারও।
পুনরায় লা লিগা শুরুর পর খেলা পাঁচ ম্যাচের মধ্যে দুইটিতেই ড্র করেছে বার্সেলোনা। প্রথম ড্রয়ের সুযোগ নিয়ে পয়েন্টের ব্যবধান শূন্যতে নামিয়ে এনেছিল রিয়াল। আর বার্সার দ্বিতীয় ড্রয়ের পর জিনেদিন জিদানের শিষ্যরা এবার এগিয়ে গেল দুই পয়েন্টের ব্যবধানে। শনিবার সেল্টা ভিগোর সঙ্গে বার্সেলোনা ২-২ গোলে ড্র করার পরই সুযোগটা আসে রিয়ালের সামনে। যা কাজে লাগাতে একদমই ভুল করেনি লস ব্লাঙ্কোসরা। রবিবার রাতে এসপানিওলকে ১-০ গোলে হারিয়ে এককভাবে উঠে গেছে টেবিলের শীর্ষে।
নিজেদের ঘরের মাঠে রিয়ালের বেশ কঠিন পরীক্ষাই নিয়েছে বার্সেলোনার নগর প্রতিদ্বন্দ্বী কাব এসপানিওল। পুরো ম্যাচজুড়ে বল দখলের লড়াইয়ে আধিপত্য বিস্তার করলেও এসপানিওলের জমাট রক্ষণ ভাঙতে বেশ বেগ পেতে হয়েছে রিয়ালকে। উল্টো রিয়ালের রক্ষণে অন্তত বার তিনেক ত্রাস ছড়িয়েছে এসপানিওলের আক্রমণভাগ। প্রতিবার রিয়ালের ত্রাতা হয়ে দাঁড়িয়েছেন গোলরক্ষক থিবো কর্তোয়া। তার কল্যাণেই কোন গোল হজম করেনি লিগের সর্বোচ্চ ৩৩ শিরোপা জয়ী দলটি। ম্যাচের একমাত্র ও জয়সূচক গোলটি আসে প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময়ে। সতীর্থের ক্রস ডি-বক্সের মধ্যে নিয়ন্ত্রণ নেন করিম বেনজেমা। ব্যাকহিলে পাস দেন ক্যাসেমিরোর উদ্দেশ্যে। ছোট বক্সের সামনে থেকে জালের ঠিকানা খুঁজে নিতে কোন সমস্যা হয়নি ব্রাজিলিয়ান মিডফিল্ডারের।
এ জয়ের পর ৩২ ম্যাচে ২১ জয় ও ৮ ড্রতে ৭১ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ২১ জয় ও ৬ ড্রতে ৬৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে বার্সেলোনা।

মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ নিয়ে বিসিবির সংশয়

ক্রীড়া প্রতিবেদক
২০২১ সালের শুরুতে প্রথমবারের মতো বাংলাদেশে হওয়ার কথা ছিল মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে মেয়েদের এই টুর্নামেন্টটি হওয়ার আশা দেখছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
বিসিবির উইমেন্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বলেছেন, ‘করোনার এই পরিস্থিতিতে (মেয়েদের অনূর্ধ্ব-১৯) বিশ্বকাপ যথাসময়ে আয়োজন নিয়ে শঙ্কা আছে। সবচেয়ে বড় কথা আইসিসি আমাদের এ ব্যাপারে কোনও কিছু বলেনি। আমরাও কোনও আলোচনা করিনি। যতদূর মনে হচ্ছে, যথাসময়ে বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা নেই আসলে।’
গত ১৫ অক্টোবর আইসিসির বোর্ড সভা শেষে দেশে ফিরে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, স্বাগতিক বাংলাদেশসহ ১০ দল নিয়ে হবে প্রথম নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। অতীতে ছেলেদের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, যুব বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্ট আয়োজন করায় আয়োজক হিসেবে মেয়েদের এই প্রতিযোগিতাটি নিয়ে বড় কোনও চ্যালেঞ্জ ছিল না বিসিবির সামনে। কিন্তু করোনা পরিস্থিতিতে টুর্নামেন্টটি হওয়া নিয়েই শঙ্কা জন্মেছে।

নারী ক্রিকেটাররাও বিসিবির অ্যাপের আওতায়


ক্রীড়া প্রতিবেদক

ছেলেদের পর এবার নারী ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজখবর রাখতে প্রযুক্তির সাহায্য নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ‘এজ টেন’ নামক অ্যাপের মাধ্যমে কার্যক্রমটি চালাচ্ছে বিসিবি। বিশেষ এ অ্যাপে প্রাথমিকভাবে ৪০ ক্রিকেটারকে যুক্ত করা হয়েছিল। যেখানে ১৮ প্রশ্নের মাধ্যমে প্রতিদিন তাদের স্বাস্থ্যের তথ্য নেওয়া হয়েছিল।
এবার বিসিবির সেই অ্যাপে বাংলাদেশ নারী ক্রিকেটারদের যুক্ত করা হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির উইমেন্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। গতকাল সোমবার তিনি বলেছেন,‘ছেলেদের কার্যক্রম চালু রাখার পাশাপাশি মেয়েদের স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নিচ্ছি আমরা। অ্যাপসের সাহায্যে আমরা তাদের স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কে পূর্ণ ধারণা নিচ্ছি।’ এই অ্যাপের মাধ্যমে খেলোয়াড়রা কেউ করোনা ঝুঁকিতে আছেন কিনা সেই বিষয়ে নিয়মিত আপডেট পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের দেওয়া তথ্য অনুসারে অ্যাপসটি খেলোয়াড়দের করোনা ঝুঁকি বিবেচনায় রেড, অরেঞ্জ এবং গ্রিন জোনে ভাগ করে দেবে। চালু করার দুই দিনের মাথায় অ্যাপসটি জাতীয় দলের দুই ক্রিকেটার মোহাম্মদ সাইফউদ্দীন ও আমিনুল ইসলাম বিপ্লবকে রেড জোনের আওতায় দেখিয়েছে।

দেশে সহসা ফিরছে না ঘরোয়া ক্রিকেট

ক্রীড়া প্রতিবেদক

অপো! অপো! অপো! খেলোয়াড়দের মাঠে নামার অপো শেষই হচ্ছে না। মার্চ-এপ্রিল-মে পেরিয়ে জুন মাসও শেষদিকে। তৈরি হয়নি দেশের মাঠে ক্রিকেট ফেরানোর অবস্থা।
পরিস্থিতি যা, তাতে দেশের ঘরোয়া ক্রিকেটারদের অপো আরও দীর্ঘ হবে, এমনই আভাস দিলেন বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। আগামী দুই মাসের মধ্যে ২২ গজে বল গড়ানোর সম্ভাবনা কমই দেখছেন তিনি। শতক-সহস্র পেরিয়ে দেড় লাখ ছুঁতে চলেছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতিদিন তিন হাজারেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছে। অবশ্য বিশেষজ্ঞদের কেউ কেউ আশা করছেন, জুলাইয়ের মাঝামাঝি দেশে করোনা সংক্রমণ কমতে শুরু করতে পারে।
তেমন হলে অনুশীলনে ফিরবেন জাতীয় দলের ক্রিকেটাররা। সেপ্টেম্বর-অক্টোবরে শ্রীলঙ্কা কিংবা দুবাইয়ে হতে পারে এশিয়া কাপ। সেটিকে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার মঞ্চ ধরে প্রস্তুতি নেবেন তামিম-মাহমুদউল্লাহ-মুশফিকরা।

স্বাধীন বাংলা দলের ফুটবলার লুৎফরের ইন্তেকাল

ক্রীড়া প্রতিবেদক

না ফেরার দেশে পাড়ি জমালেন সাবেক জাতীয় ফুটবলার ও স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য মো. লুৎফর রহমান। গতকাল সোমবার সকাল পৌনে ৯টায় যশোরে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।
২০১৮ সালের ডিসেম্বরের শেষ দিকে ব্রেইন স্ট্রোক করার পর থেকে নিজ বাড়িতেই ছিলেন লুৎফর রহমান। প্যারালাইসিস হয়ে যাওয়া ৬৯ বছর বয়সী লুৎফর রহমানের চিকিৎসা হচ্ছিল না ঠিকমতো। প্রায় ছয় মাস পর গত জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লুৎফর রহমানের চিকিৎসা এবং অন্যান্য সহযোগিতা বাবদ ৩০ লাখ টাকা প্রদান করেছিলেন। গত ১৫ জুলাই লুৎফর রহমানের স্ত্রী মাজেদা রহমানের হাতে ৫ লাখ টাকার চেক এবং ২৫ লাখ টাকার সঞ্চয়পত্র তুলে দিয়েছিলেন বঙ্গবন্ধু কন্যা।

প্রথম টেস্টের অধিনায়ক স্টোকস

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের মহামারির প্রকোপ ইউরোপে কিছুটা কমে এসেছে। এ কারণে মাঠে ফিরেছে ফুটবল। স্বাস্থ্যবিধি মেনে, দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে ইউরোপিয়ান লিগগুলোর খেলা। বায়ো-সিকিউর পরিবেশে ক্রিকেট ফেরানোর আপ্রাণ চেষ্টা চালাচ্ছে ইংল্যান্ড। এরই মধ্যে টেস্ট সিরিজ খেলার জন্য ইংল্যান্ডে গিয়ে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। পাকিস্তান ক্রিকেট দলও এরই মধ্যে পৌঁছে গেছে।
আগামী সপ্তাহেই শুরু হচ্ছে বহুল আকাঙ্খিত ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ। করোনা পরবর্তী সময়ে এই সিরিজ দিয়েই মাঠে ফিরছে ক্রিকেট। ৮ জুলাই সাউদাম্পটনের এজেস বোলে শুরু হচ্ছে প্রথম টেস্ট। কিন্তু ইংল্যান্ড টেস্ট অধিনায়ক জো রুট এই টেস্টে খেলতে পারছেন না। তার দ্বিতীয় সন্তান পৃথিবীতে আসবে ওই সময়ই। এ কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টটি মিস করতে যাচ্ছেন তিনি। এ কারণে, ইংল্যান্ডকে এই টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন বেন স্টোকস।

আইসিসির এলিট প্যানেলে ভারতীয় আম্পায়ার

ক্রীড়া প্রতিবেদক

আইসিসির এলিট প্যানেলে জায়গা পেলেন ভারতের নীতিন মেনন। ২০২০-২১ মৌসুমের জন্য তাকে এলিক প্যানেলে ঠাঁই পেলেন তিনি। শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন, সুন্দরম রবির পর তৃতীয় ভারতীয় আম্পায়ার হিসেবে এই অনন্য কৃতিত্ব অর্জন করলেন ইন্দোরের এই আম্পায়ার।
২০২০-২১ বর্ষে আইসিসি যে ১২জন আম্পায়ারের এলিট প্যানেল ঘোষণা করেছে সেই তালিকায় কনিষ্ঠ সদস্য ভারতের মেনন। ইংল্যান্ডের নাইজেল লং’কে সরিয়ে আগামী মৌসুমের এলিট প্যানেলে জায়গা পেলেন মেনন। ভারতের সাবেক আন্তর্জাতিক আম্পায়ার নরেন্দ্র মেননের পুত্র নীতিন মেননের ঝুলিতে রয়েছে আপাতত ৩টি টেস্ট, ২৪টি ওয়ানডে এবং ১২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলানোর অভিজ্ঞতা।

করোনা কেড়ে নিলো ভারতীয় ক্রিকেটারের প্রাণ

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণের তালিকায় এখন চার নম্বরে রয়েছে ভারত। সাড়ে ৫ লাখের বেশি করোনায় আক্রান্ত। মৃত্যুবরণ করেছে প্রায় সাড়ে ১৬ হাজার। এরই মধ্যে করোনা কেড়ে নিয়েছে ভারতের এক ক্রিকেটারের প্রাণ।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল সোমবার মৃত্যুবরণ করেছেন ভারতীয় ক্রিকেটে খুব পরিচিত মুখ, দিল্লির সাবেক কাব ক্রিকেটার সঞ্জয় দোবাল। দিল্লির কাব ক্রিকেটে সঞ্জয় ডোভাল ছিলেন খুবই পরিচিত নাম। ৫৩ বছর বয়সী এই ক্রিকেটার দিল্লির অনূর্ধ্ব-২৩ দলের সাপোর্ট স্টাফ হিসেবেও কাজ করেছিলেন। দীর্ঘিদিন দিল্লির কাব ক্রিকেটে খেলার কারণে ভারতীয় ক্রিকেটে বেশ পরিচিত মুখ হয়ে উঠেছিলেন দোবাল। জাতীয় দলে খেলার সুযোগ না পেলেও, অনেক জাতীয় দলের ক্রিকেটারের চেয়েও বেশি পরিচিত ছিলেন তিনি।

সহজ জয়ে এফএ কাপের সেমিতে ম্যানসিটি

ক্রীড়া প্রতিবেদক

ইংলিশ এফএ কাপের ঘটলো না কোন অঘটন। প্রত্যাশামাফিক সব বড় দলের জয়েই নিশ্চিত হলো সেমিফাইনালের লাইনআপ। আগেই শেষ চারের টিকিট নিশ্চিত হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও আর্সেনালের।
রবিবার রাতে নিজেদের শেষ আটের ম্যাচ জিতে সেমির টিকিট নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটিও। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম থেকে তারা জিতে ফিরেছে ২-০ গোলের ব্যবধানে। জয়ের ব্যবধান আরও অনেক বড় হতে পারত সহজেই। পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে একের পর এক আক্রমণ করে গেছে ম্যান সিটি। কিন্তু কাজের কাজ গোল হয়েছে মাত্র দুইটি। ম্যাচের ৩৭ মিনিটের সময় পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন কেবিন ডি ব্রুইন। আর দ্বিতীয়ার্ধে ৬৭ মিনিটে দ্বিতীয় ও শেষ গোলটি করেন রহিম স্টারলিং। সেমিফাইনালে ম্যান সিটির প্রতিপক্ষ এফএ কাপের সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন আর্সেনাল। এ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ম্যান সিটিই। নিজেদের কোয়ার্টার ফাইনালে শেফিল্ড ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়েছে আর্সেনাল।
টুর্নামেন্টের অন্য সেমিতে মুখোমুখি হবে ১২ বারের চ্যাম্পিয়ন ম্যান ইউ ও ৮ বারের চ্যাম্পিয়ন চেলসি। নরউইচ সিটিকে ২-১ গোলে হারিয়ে ম্যান ইউ এবং লিস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে সেমির টিকিট কেটেছে চেলসি।
সেমির দুইটি ম্যাচই হবে ওয়েম্বলি স্টেডিয়ামে। আগামী ১৮ জুলাই ম্যান ইউ-চেলসি ও ১৯ জুলাই লড়বে ম্যান সিটি-আর্সেনাল। একই মাঠে আগামী ১ আগস্ট হবে টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী লড়াই।

ইংল্যান্ডে পৌঁছে গেছে পাকিস্তান ক্রিকেট দল

ক্রীড়া প্রতিবেদক

বিমান থেকে একে একে নেমে আজহার-বাবররা ঢুকে পড়লেন ম্যানচেস্টার বিমানবন্দরে। একজনের সঙ্গে আরেকজনের নির্দিষ্ট শারীরিক দূরত্ব। সবার মুখেই মাস্ক। এটাই এখন স্বাভাবিক দৃশ্য। করোনাভাইরাস উপদ্রুত পৃথিবীতে মুখে মাস্ক ছাড়া হয়তো বিমান ভ্রমণই আর করা যাবে না!
পাকিস্তান ক্রিকেট দল তিন টেস্ট ও তিনটি টি-টোয়েন্টির সিরিজ খেলতে পৌঁছে গেল ইংল্যান্ড। টুইট করে রবিবার রাতেই এটি জানিয়ে দিয়েছে পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড)। দলে খেলোয়াড় ২০ জন, কোচসহ সাপোর্ট স্টাফ ১১ জনের। করোনা আক্রান্ত ১০ জনের মধ্যে ছয়জনের দ্বিতীয় পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসা সত্ত্বেও তাদের ইংল্যান্ড পাঠানো হয়নি। এরা হলেন ফখর জামান, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ রিজওয়ান, শাদাব খান ও ওয়াহাব রিয়াজ। পরপর দুটি পরীক্ষায় নেগেটিভ এলেই এদের ইংল্যান্ড যাত্রার অনুমিত দেবে পিসিবি। আবারো পরীক্ষায় পজিটিভ হয়েছেন হায়দার আলী, হারিস রউফ, কাসিফ ভাট্টি ও ইমরান খান।

বিদায় বললেন মারিও গোমেজ

ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক ফুটবলকে আগেই বিদায় বলেছেন। এবার কাব ফুটবলকেও বিদায় বললেন জার্মানির ফুটবলার মারিও গোমেজ। রোববার জার্মানির কাব স্টুটগার্টের হয়ে শেষ ম্যাচে মাঠে নামেন ৩৪ বছর বয়সী এই স্ট্রাইকার। ওই ম্যাচে স্টুটগার্ট ৩-১ ব্যবধানে ড্রামস্টাডের কাছে হারলেও দেশের শীর্ষ লিগ বুন্দেসলিগায় জায়গা করে নিয়েছে।
এদিকে মারিও গোমেজের সাবেক কাব তুরস্কের বেসিকতাসও তাকে ধন্যবাদ জানিয়েছে। ইস্তাম্বুল ভিত্তিক কাবটি এক টুইট বার্তায় লিখেছে, ‘ধন্যবাদ মারিও গোমেজ বেসিকতাসে দারুণ দারুণ কিছু যুক্ত করার জন্য।’ ২০১৬ সালে বেসিকতাসকে তুরস্কের সুপার লিগের শিরোপা জিতিয়েছিলেন গোমেজ। সেবার তিনি করেছিলেন ২৬ গোল। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে জার্মানির ভরাডুবির পর আগস্টে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন তিনি।