বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে আইসিসি

3
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

মহামারি করোনাভাইরাসের কারণে উলটে গেছে ক্রিকেট বিশ্বের সূচি। স্থগিত ও বাতিল হয়েছে অনেক আন্তর্জাতিক ইভেন্ট। ঝুলে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপও। আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি নির্ধারিত আছে। বিশ্বকাপ আয়োজন করা ‘অবাস্তব’- মন্তব্য করেছে আয়োজক অস্ট্রেলিয়া। কিন্তু বিশ্বকাপ আয়োজন নিয়ে এখনো কোন সিদ্ধান্ত দিতে পারেনি ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
বৃহস্পতিবার হঠাৎ করে ভিডিও কনফারেন্স করে আইসিসি। করোনার পর এই নিয়ে তিনবার বৈঠক করেও বিশ্বকাপ নিয়ে কোন সিদ্ধান্তে আসতে পারলো না ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। একটি সূত্র বলছে, জুলাইয়ের মধ্যবর্তী সময় পর্যন্ত করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চায় আইসিসি। ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস ঐ সূত্রকে উদ্ধৃত করে আরো জানিয়েছে, ‘আইসিসির সভাপতি নির্বাচন প্রক্রিয়া নিয়েই মূলত গতকালের বৈঠকটি হয়েছে। চেয়ারম্যান নির্বাচনের প্রক্রিয়াটি শেষ করতে চায় আইসিসি। পরের সপ্তাহ এ বিষয়টি চূড়ান্ত করবে আইসিসি’। শুধুমাত্র অস্ট্রেলিয়াই নয়, বিশ্বকাপ নিয়ে বিশ্বের অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডও কোন আশা দেখছে না। করোনার কারণে বিশ্ব ক্রীড়াঙ্গনের বড়-বড় আসর স্থগিত হয়েছে। এরমধ্যে আছে, টোকিও অলিম্পিক, কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপ। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সকলকে চিন্তায় রেখেছে আইসিসি। ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে শশাঙ্ক মনোহরের সম্পর্ক তিক্ত হওয়ায়, ইচ্ছাকৃত বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্তকে ঝুলিয়ে রেখেছে আইসিসি।
কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপ না-হলে অক্টোবর-নভেম্বরে আইপিএলের ১৩তম আসর আয়োজন করার পরিকল্পনা করে রেখেছে বিসিসিআই। বিশ্বকাপের জন্য কোন সিদ্ধান্ত নিতে পারছে না বিসিসিআই। সম্প্রচারকারী কোম্পানি চাইছে, টি-টোয়েন্টি বিশ্বকাপ বাদ দিয়ে আইপিএল হোক। কিন্তু আইসিসির এমন নাটকে ক্ষুব্ধ অন্যান্য দেশের ক্রিকেট বোর্ড।

৩০ বছর পর প্রিমিয়ার লিগ জিতলো লিভারপুল

ক্রীড়া প্রতিবেদক
ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলের শিরোপা জিতেছে লিভারপুল। আর এরমধ্য দিয়ে ৩০ বছরের শিরোপা খরা কাটিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুললো রেড ডেভিলসরা। এটি লিভারপুলের ১৯তম প্রিমিয়ার লিগ শিরোপা। সাত ম্যাচ হাতে রেখেই শিরোপা জয় নিশ্চিত হলো লিভারপুলের।
বৃহস্পতিবার দিনগত রাতে লিগের হাইভোল্টেজ ম্যাচে মাঠে নেমেছিল দুই জায়ান্ট চেলসি ও ম্যানচেস্টার সিটি। তবে এই ম্যাচে মাঠে না নেমেও আলোচনার কেন্দ্র বিন্দুতে ছিল লিভারপুল। কেননা পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ম্যানসিটি ম্যচটি ড্র কিংবা হারলেই লিগ শিরোপা নিশ্চিত হবে লিভারপুলের। শেষ পর্যন্ত ম্যানসিটি ২-১ গোলে চেলসির কাছে হেরে যায়। স্ট্যাম্পফোর্ড ব্রিজে চেলসির বিপক্ষে বল দখলে অধিপত্য দেখায় সিটিজেনরা। এগিয়ে যাওয়া সুযোগও পেয়েছিলো তারা। ১৮ মিনিটে রিয়াদ মাহরেজের ক্রস থেকে পেনাল্টি বক্সের ভেতরে বল পেয়ে হেড দেন ফার্নান্দিনহো। সেই বল ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন চেলসি গোলরক্ষক। এরপর ৩৬ মিনিটে এগিয়ে যায় চেলসি। পেনাল্টি বক্সের ডান দিক দিয়ে ম্যানসিটির নেওয়া ফ্রি-কিক প্রতিহত হলে বল পেয়ে যান চেলসির আন্দ্রেস ক্রিসটেনসেন। কাউন্টার অ্যাটাক থেকে এক প্রচেষ্টার বল নিয়ে ম্যানসিটির দুইজন ডিফেন্ডারকে পরাস্ত করে পেনাল্টি বক্সের বাইরে থেকে ডান পায়ের শটে বল জালে পাঠান ক্রিসটেনসেন। ১-০ গোলে এগিয়ে যায় অল-ব্লাজরা।
বিরতির পর সমতায় ফেরে সিটিজেনরা। ৫৫ মিনিটে কেভিন ডি ব্রুয়েনার ডান পায়ের দারুণ এক ফ্রি-কিক শটে ম্যানসিটি ১-১ সমতায় ফেরে। এর এক মিনিট পরে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল সিটিজেনরা। কাউন্টার অ্যাটাক থেকে রিয়াদ মাহরেজের পাস থেকে বল পেয়ে যান ফাঁকায় দাঁড়িয়ে থাকা রাহিম স্টার্লিং। তার নেওয়া ডান পায়ের শট বামপাশের পোস্টে লেগে ফিরে আসে।
৭১ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিলো চেলসি। থ্রু বল থেকে ক্রিসটেনসেনের কাছ থেকে বল পেয়ে এগিয়ে আসা ম্যানসিটি গোলরক্ষকে ক্রিস্টিয়ান পুলসিকের ডান পায়ের নেওয়া শট শেষ মুহূর্তে গোললাইন থেকে ফিরিয়ে দেন ম্যানসিটি ডিফেন্ডার। এরপর অবশ্য আর লিড ধরে রাখতে পারেনি সিটিজেনরা। ৭৬ মিনিটে চেলসির একটি আক্রমণ প্রতিহত করতে গিয়ে গোল মুখের কাছ থেকে হাত দিয়ে ঠেকিয়ে দেন সিটিজেন ডিফেন্ডার ফার্নান্দিনহো। রেফারি প্রথমে এড়িয়ে গেলেও পরে ভিডিও অ্যাসিসট্যান্স রেফারির সহায়তায় ফার্নান্দিনহোকে লাল কার্ড দেখিয়ে পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে অল ব্লুজকে ২-১ গোলে এগিয়ে দেন উইলিয়ান।
এরপর আর ম্যাচে ফিরতে পারেনি ম্যানসিটি। ২-১ গোলের জয় পায় চেলসি। আর এতেই শিরাপো ঘরে তোলে লিভারপুল। ৩১ ম্যাচে লিভারপুলের পয়েন্ট ৮৬। আর সমান ম্যাচে ম্যানসিটির পয়েন্ট ৬৩।

একদিনে বাফুফে হারালো দীর্ঘদিনের দুই স্টাফকে

ক্রীড়া প্রতিবেদক
মাত্র ১২ ঘন্টার ব্যবধানে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) হারিয়েছে তাদের পুরনো দুই স্টাফ। এর মধ্যে একজন ছিলেন কর্মরত, আরেকজন ছিলেন অবসরে।
বৃহস্পতিবার ভোর সাড়ে তিনটায় করোনা উপসর্গ নিয়ে ইন্তেকাল করেন বাফুফের হিসাবরক্ষক মো. হেদায়েত উল্লাহ। একই দিন বিকেল সাড়ে তিনটায় মারা গেছেন ২০০৩ সালে অবসরে যাওয়া অফিস সুপার আবদুল হাকিম।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনে এক সময় আবদুল হাকিম আর হেদায়েত উল্লাহই ছিলেন বড় কর্মকর্তা। নির্বাহী কমিটির বাইরে তারা দুইজনসহ হাতে গোনা কিছু স্টাফ সবকিছু দেখভাল করতেন। যখন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দর্শক হতো ৬০ হাজার। এক দিনেই ফুটবলের দুইজন পুরনো মুখ চলে গেলেন না ফেরার দেশে। আবদুল হাকিমের বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি বরিশালের নিজ বাসায় বার্ধ্যক্যজনিত রোগে মারা গেছেন। স্ত্রী, তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

ব্রাদার্স ইউনিয়নের সাবেক সহসভাপতি উজ্জ্বলের ইন্তেকাল

ক্রীড়া প্রতিবেদক
ব্রাদার্স ইউনিয়নের সাবেক সহসভাপতি এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন উজ্জ্বল আর নেই। গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন তিনি (ইন্না…রাজিউন)।
আনোয়ার হোসেন উজ্জ্বল কিডনি রোগসহ নানা জটিলতা নিয়ে দীর্ঘদিন ধরে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। মুত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ঢাকার সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার ছোট ভাই আনোয়ার হোসেন উজ্জ্বল। ব্রাদার্স ইউনিয়নের ফুটবল সংগঠক হিসেবে দীর্ঘদিন জড়িত ছিলেন। পরে বাফুফের নির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছিলেন তিনি।

লিগের ইতিহাসে লিভারপুলের নতুন রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক
ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমটা শুরু থেকেই দুর্দান্ত কেটেছে লিভারপুলের। লিগের একদম শুরুর ম্যাচ থেকে এখনও পর্যন্ত সমান ধারাবাহিকতায় খেলেছে তারা। যার সুবাদে অন্য সব দলের চেয়ে যোজন দুরত্বে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছে সাত ম্যাচ হাতে রেখেই।
বৃহস্পতিবার রাতে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-১ গোলে জিতেছে চেলসি। আর এতেই চ্যাম্পিয়ন হয়ে গেছে লিভারপুল। কেননা লিগের ৩১ রাউন্ড শেষে লিভারপুলের সংগ্রহ ৮৬ পয়েন্ট। অন্যদিকে দুই নম্বরে থাকা ম্যান সিটির ঝুলিতে রয়েছে ৬৩ পয়েন্ট। নিজেদের বাকি থাকা ৭ ম্যাচে পূর্ণ ২১ পয়েন্ট পেলেও সিটির হবে ৮৪ পয়েন্ট। অর্থাৎ লিভারপুল বাকি সব ম্যাচ হারলেও কোন সমস্যা হবে না, শীর্ষেই থাকবে তারা। যার ফলে মাঠে না থেকেও ৭ ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়েছে ইয়ুর্গেন কপের শিষ্যরা। এতেই হয়েছে দারুণ এক রেকর্ড। প্রিমিয়ার লিগে শত বছরের ইতিহাসে এত বেশি ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হয়নি আর কোন দল। এতদিন ধরে লিগে সর্বোচ্চ ৫ ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড ছিল। যা তিনদল মিলে করেছিল চারবার। লিভারপুলের সামনে রয়েছে আরও দুইটি রেকর্ডের হাতছানি। বর্তমানে ৩১ ম্যাচে তাদের সংগ্রহ ৮৬ পয়েন্ট। বাকি সাত ম্যাচে আর ১৫ পয়েন্ট পেলেই লিগ ইতিহাসে সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড গড়বে তারা। ২০১৭-১৮ মৌসুমে ম্যান সিটি সর্বোচ্চ ১০০ পয়েন্ট পাওয়ার রেকর্ড গড়েছিল।

২০২৩ সালে মেয়েদের ফুটবল বিশ্বকাপ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে

ক্রীড়া প্রতিবেদক
বৃহস্পতিবার ফিফা কাউন্সিলের ভোটের মাধ্যমে পরবর্তী আসরটির আয়োজক হিসেবে নির্বাচিত হয়েছে এই দুই দেশ। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিল কলম্বিয়া। এই তালিকায় ছিল জাপান। কিন্তু ফিফার মূল্যায়ন প্রতিবেদনে তাদের অবস্থান নিচের দিকে হওয়ায় তারা নিজেদের সরিয়ে নেয়।
আগামী আসরটি অনেক দিক দিয়েই ঐতিহাসিক হিসেবে বিবেচিত হচ্ছে। অংশগ্রহণকারী দলের সংখ্যা ২৪ থেকে বেড়ে দাঁড়াবে ৩২-এ। একটা গুঞ্জন ছিল উয়েফার ইউরোপীয় প্রতিনিধিরা পক্ষ নিয়েছে কলম্বিয়ার। কিন্তু ভোটাভুটির পর তেমন হাড্ডাহাড্ডি লড়াই হয়নি। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড যৌথভাবে এই স্বত্ত্ব পেয়েছে ২২-১৩ ভোটের ব্যবধানে। ২০২৩ সালে টুর্নামেন্টটি হওয়ার কথা ১০ জুলাই থেকে। পুরো টুর্নামেন্টের জন্য অস্ট্রেলিয়ায় ব্যবহৃত হবে আটটি স্টেডিয়াম। নিউজিল্যান্ডে খেলা হবে ৫টি স্টেডিয়ামে। ২০১৯ সালে আগের আসরটির আয়োজক ছিল ফ্রান্স। সেই আসরে চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্র।

উপসর্গ নেই করোনা আক্রান্ত কোরিচের

ক্রীড়া প্রতিবেদক
নোভাক জোকোভিচের টুর্নামেন্টে খেলতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন বোরনা কোরিচ। শুরুর দিকে সংক্রমণের খবরটি নিশ্চিত করলেও ক্রোয়েশিয়ার এই তারকা বিস্তারিত কিছু বলেননি। কিছুদিন অতিবাহিত হওয়ার পর কোরিচ জানিয়েছেন, তার মাঝে কোনও উপসর্গ দেখা যায়নি। এখনও সুস্থই আছেন তিনি। আদ্রিয়া ট্যুরে খেলতে গিয়ে কোরিচের মতো করোনা পজিটিভ হয়েছেন আরও অনেকেই। এদের মাঝে রয়েছেন দিমিত্রভ, জোকোভিচ, ভিক্তর ত্রইকি। এমনটা হওয়ার সম্ভাবনা ছিলই। কারণ টুর্নামেন্টে ছিল না কোনও সামাজিক দূরত্ব। সহস্রাধিক ভক্ত তাদের খেলা দেখতে জড়ো হয়েছিলেন। কোরিচ নিজের শারীরিক অবস্থার জানান দিতে বেছে নেন টুইটার। ট্রেড মিলের পাশে দাঁড়িয়ে একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর বেশ কিছু দিন পার করে ফেলেছি। আমি সত্যিকার অর্থেই কৃতার্থ যে এখনও ভালো আছি, কোনও উপসর্গ দেখা যায়নি। আইসোলেশনের সময়টায় যারা ভালোবাসা ও সমব্যথী হয়ে ম্যাসেজ করেছেন তাদের সবাইকে ধন্যবাদ।’

২০২১ সালে ‘মিনি বিশ্বকাপ’ আয়োজন করবে কাতার

ক্রীড়া প্রতিবেদক
২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার নিজেদের সামর্থ্য প্রমাণের জন্য নতুন এক টুর্নামেন্ট আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। ‘প্যান-আরব ফুটবল টুর্নামেন্ট’ নামের এই আসরটি বসবে ২০২১ সালের নভেম্বর-ডিসেম্বরে।
বৃহস্পতিবার কাতারের ফুটবল অ্যাসোসিয়েশন এমনটাই জানিয়েছে। ফিফার পক্ষ থেকেও এ ব্যাপারে সম্মতি আদায় করে নিয়েছে কাতার। ২২ জাতির এই আমন্ত্রণমূলক টুর্নামেন্ট আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে ২০২২ বিশ্বকাপের জন্য নির্মিত স্টেডিয়াম ও অন্যান্য স্থাপনসমূহ পরীক্ষা করে দেখা। করোনা মহামারির কারণে এই স্থাপনাগুলো পরীক্ষা করার এর চেয়ে ভালো উপায় আর নেই বলেই এমন সিদ্ধান্ত।

জুভেন্টাসে যাচ্ছেন আর্থার : বার্সায় পিয়ানিচ

ক্রীড়া প্রতিবেদক
ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থার মেলোকে জুভেন্টাসে পাঠাচ্ছে বার্সেলোনা। তার বদলে ক্যাম্প ন্যুয়ে আসছেন মিরালেম পিয়ানিচ। এই অদলবদলে পিয়ানিচ ছাড়াও বাড়তি ১০ মিলিয়ন ইউরো পাচ্ছে বার্সা।
এই গ্রীষ্মেই আর্থার ও পিয়ানিচের অদলবদলে রাজি হয়েছে বার্সা ও জুভেন্টাস। কিছুদিন ধরেই আর্থারকে বেচে দেওয়ার চেষ্টা করছে বার্সা। কিন্তু ভালো কোনো অফার না আসায় আপাতত সেই চেষ্টায় লাগাম টেনেছে কাতালান জায়ান্টরা। এদিকে আর্থার নিজেই জুভেন্টাসে যেতে আগ্রহ দেখিয়েছেন। এরপর বার্সা ও জুভেন্টাস মিলে অদলবদলের সিদ্ধান্ত নিয়েছে।

আর্সেনালের ঘরে ফিরল জয়ের হাসি

ক্রীড়া প্রতিবেদক
লকডাউন কাটিয়ে প্রিমিয়ার লিগের প্রত্যাবর্তনের পর এই প্রথম জয়ের দেখা পেল আর্সেনাল। স্বাগতিক সাউদ্যাম্পটনকে হারাল ২-০ গোলে।
কিন্তু লকডাউনের পর মাঠে ফিরেই যেন হারের বৃত্তে আটকে গিয়েছিল আর্সেনাল। কিছুতেই যেন জয়ের দেখা পাচ্ছিল না লন্ডনের কাবটি। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রত্যাবর্তনের ম্যাচেই তারা ৩-০ গোলে উড়ে যায় ম্যানচেস্টার সিটির কাছে। পরে গানার শিবির ২-১ গোলে হার মানে ব্রাইটন ও হোভ অ্যালবিয়নের কাছে। অবশেষে বৃহস্পতিবার রাতে হারের বৃত্ত থেকে বেরিয়ে জয়ের হাসি দিলো এমিরেটস শিবির। এডি এনকেতিয়াহ ও জো উইলকের গোলের সুবাদে পাওয়া এই জয়ে পয়েন্ট তালিকার নবম স্থানে উঠে গেছে আর্সেনাল। ৩১ ম্যাচে তাদের সংগ্রহ এখন ৪৩ পয়েন্ট।

ওয়ানডেতে সুপার ওভারের পক্ষে নন টেইলর

ক্রীড়া প্রতিবেদক

২০১৯ বিশ্বকাপ ফাইনালের কথা মনে আছে? টানা দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনালে খেলেও সুপার ওভারের নিষ্পত্তিতে শিরোপা জিততে না পারা নিউ জিল্যান্ডের জন্য মন খারাপ হয়েছিল অনেকের। অনেকে সুপার ওভার নিয়ে নানা মতও দিয়েছিলেন।
বিশ্বকাপের এক বছর অতিক্রম হতে চলল। আইসিসিও দৈনিক জানান দিচ্ছে গত বিশ্বকাপের বিভিন্ন মুহূর্তের ছবি, ভিডিও শেয়ার করে। তবে কিউই ব্যাটসম্যান রস টেইলর এখনও অবাক হন ফাইনাল ম্যাচের সুপার ওভারের কথা ভেবে। টেইলর এখনও বিশ্বাস করতে পারেন না, তাদের সঙ্গে কী ঘটে গিয়েছিল। টেইলর নাকি জানতেনই না, ফাইনালে রাখা হয়েছে সুপার ওভারের নিয়ম। ‘ম্যাচ শেষে আম্পায়ারের কাছে গিয়ে বলেছিলাম, ম্যাচটা দারুণ ছিল তবে সুপার ওভার বিষয়ে কিছুই জানতাম না আগে থেকে। তবে ১০০ ওভারের খেলা শেষে এমন কিছু ওয়ানডে ক্রিকেটে মানায় না। টাই মানে টাই। এখানেই শেষ হতে পারত।’

তাইওয়ানে ড্রাগন নৌকা প্রতিযোগিতা

ক্রীড়া প্রতিবেদক
করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় তাইওয়ানে হয়ে গেলো ড্রাগন নৌকার প্রতিযোগিতা। স্বাস্থ্যবিধি মেনে এ আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। করোনা সংক্রমণ এড়াতে দর্শকদের প্রবেশের অনুমতি ছিলোনা আয়োজনে। আগামী বছর পরিস্থিতি স্বাভাবিক হলে দর্শকদের দেখার সুযোগ থাকবে বলে জানিয়েছেন তারা।
করোনায় বিশ্বের অন্য দেশগুলো কাঁপছে। তখন অনেকটাই নির্ভার এশিয়ার দেশ তাইওয়ান। করোনা পরিস্থিতি একেবারে নিয়ন্ত্রণে আসায় সবকিছুই স্বাভাবিক দেশটিতে। জীবনযাত্রা স্বাভাবিক হওয়ায় বিভিন্ন ফেডারেশনও খুলে দেয়া হয়েছে। চলছে স্বাভাবিক কাজকর্ম। সব কিছুই যেখানে স্বাভাবিক তাহলে আর বন্ধ কেন খেলাধুলা। তাইতো সবার প্রাণে স্বস্তি ফেরাতে আয়োজন করা হয় বার্ষিক ড্রাগন বোট প্রতিযোগিতার।