এবার টাইগারদের নিউজিল্যান্ড সিরিজও স্থগিত

6
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজও স্থগিত হয়ে গেল। চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল এ দুই টেস্ট। যা এখন পরে কোন সময় হতে পারে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এ দুই ম্যাচ খেলতে আগস্টের শেষ দিকে বাংলাদেশে আসার কথা ছিল নিউজিল্যান্ড ক্রিকেট দলের। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সে সিরিজ স্থগিত করাই ভালো মনে করেছে দুই দেশের ক্রিকেট বোর্ড।
এ বিষয়ে দেয়া সংবাদ বিবৃতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি মাথায় রেখে আগস্টে পূর্ণাঙ্গ ক্রিকেট সিরিজ আয়োজন করা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। আমরা খেলাটির সঙ্গে জড়িত কারও স্বাস্থ্য নিরাপত্তার ব্যাপারে ঝুঁকি নিতে পারি না।’ তিনি আরও জানিয়েছেন, ‘এই অবস্থায় বিসিবি ও এনজেসির (নিউজিল্যান্ড ক্রিকেট) মতে সিরিজটি পিছিয়ে দেয়াই সেরা সিদ্ধান্ত মনে হয়েছে। আমরা বুঝতে পারছি এটা দুই দলের খেলোয়াড়, স্টাফ এবং সমর্থকদের জন্য কতটা হতাশাজনক। তবে আমি এনজেসিকে ধন্যবাদ জানাই এমন সিদ্ধান্তের পেছনের কারণটা বুঝতে পারায়।’
এ নিয়ে বাংলাদেশ দলের তিনটি সিরিজ স্থগিত হলো। এর আগে করোনাভাইরাসের কারণে পাকিস্তানে এক ওয়ানডে ও এক টেস্ট এবং আয়ারল্যান্ড সফর স্থগিত করতে হয়েছিল। তবে এখনও অনিশ্চিত বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর।
প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের প্রভাব বাংলাদেশে যেন কমছেই না। দেশে এই পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৭৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গিয়েছেন ১৫০২ জন। এই অবস্থায় ক্রিকেটারদের অনুশীলনের অনুমতিই দিতে পারছে না বিসিবি। আর সিরিজ খেলা তো অলীক কল্পনার মতো। আর সেই কারণেই নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ স্থগিত করেছে বিসিবি।

রোনালদো-দিবালার গোলে জুভেন্টাসের জয়

ক্রীড়া প্রতিবেদক
নাপোলির বিপক্ষে কোপা ইতালিয়ার ফাইনালে নিজের ছায়া হয়ে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেই ম্যাচে টাইব্রেকারে হেরে শিরোপা স্বপ্নও বিসর্জন দেয় তুরিনের বুড়িরা। তবে এবার সিরি’আ লিগে ফিরতেই পুরনো ছন্দ নিয়ে হাজির পর্তুগিজ উইঙ্গার।
দীর্ঘদিন স্থগিত থাকার পর ফের শুরু হয়েছে ইতালিয়ান শীর্ষ ফুটবল লিগের চলতি মৌসুম। ফেরার ম্যাচে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট আদায় করে নিয়েছে মাউরিসিও সারির শিষ্যরা। রোনালদো ও পাওলো দিবালার গোলে বোলোনাকে ২-০ ব্যবধানে হারিয়েছে জুভেন্টাস। ম্যাচের ২০তম মিনিটে জুভ ডিফেন্ডার মাথ্যিস ডি লিটকে নিজেদের ডি-বক্সের ভেতর ফাউল করে বসেন বোলোনার স্তেফানো ডেন্সউইল। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্যে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। তিন মিনিট পরেই স্পট-কিক থেকে বল সোজা বোলোনার জালে পাঠিয়ে দেন রোনালদো। প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করে নেয় সারির দল। ৩৬তম মিনিটে ফেদেরিকো বের্নারদেশ্চির অ্যাসিস্ট থেকে গোল করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড দিবালা। ম্যাচের বাকি সময় সেই ব্যবধানই ধরে রাখে তুরিনের বুড়িরা। তবে নির্ধারিত ৯০ মিনিটের যোগ করা প্রথম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন জুভ ডিফেন্ডার দানিলো। অবশ্য তাতেও নিজেদের মাঠে কোনো সুবিধা আদায় করতে পারেনি বোলোনা।
গত ৮মার্চের পর প্রথম লিগ ম্যাচ খেলতে নেমেছিল জুভেন্টাস। করোনাভাইরাস মহামারির কারণে লিগ স্থগিত থাকার পর পুনরায় শুরু হয়েছে। রোনালদোকে পেনাল্টি থেকে গোল করার সুযোগটি এনে দেন ম্যাটাইস ডি লিখট। ডাচ তারকা ফাউলের শিকার হওয়ায় ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির (ভিএআর) কল্যাণে ২৬ মিনিটে পেনাল্টি পায় জুভেন্টাস। ঠান্ডা মাথায় নিজের পাওনা বুঝে নেন রোনালদো। ক্যারিয়ারে পেনাল্টি থেকে মোট ১২০ গোল করলেন তিনি। এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তাঁর গোলসংখ্যা দাঁড়াল ২৬।
এই জয়ে সিংহাসনটা আরেকটু নিরাপদ করলো জুভেন্টাস। ২৭ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে গত আট আসরের চ্যাম্পিয়নরা। এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে লাৎসিও।

ব্যতিক্রমীভাবে অলিম্পিক ডে উদযাপন

ক্রীড়া প্রতিবেদক
গতকাল ২৩জুন ছিল বিশ্ব অলিম্পিক ডে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে প্রতিবছর এ দিনটি বিশ্বব্যাপী অলিম্পিক ডে হিসেবে উদযাপন করা হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য সংস্থা হিসাবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) প্রতি বছর ঢাকাসহ সকল জেলা ও বিভাগীয় শহরে ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক এবং সর্বস্তরের জনগণের অংশগ্রহণের মাধ্যমে অলিম্পিক ডে রান উদযাপন করে থাকে।
কেন্দ্রীয়ভাবে ঢাকায় রক্তদান কর্মসূচী, সেমিনার, চিত্রাংকন প্রতিযোগিতা, বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার প্রীতিম্যাচ আয়োজন ইত্যাদি কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়ে থাকে। কিন্তু এ বছর বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসের কারণে বিভিন্ন দেশের অলিম্পিক কমিটি সীমিত আকারে দিবসটি পালন করেছে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) এবার অলিম্পিক ডে ভিন্নভাবে পালনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অলিম্পিক ডে উপলক্ষে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের সদস্য সংস্থাগুলোর মাঝে একটি বিশেষ অলিম্পিক নোটবুক বিতরণ করেছে।

সিপিএলের প্লেয়ার্স ড্রাফটে নাসুম-মেহেদী

ক্রীড়া প্রতিবেদক
ক্যারিবিয়ান টি-টোয়েন্টি লিগ সিপিএলে নিয়মিতই অংশ নিয়ে থাকেন বাংলাদেশি ক্রিকেটাররা। এবার অবশ্য নতুন দুইজন ক্রিকেটারের সিপিএলে খেলার সুযোগ তৈরি হয়েছে। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ ও বাঁহাতি পেসার মেহেদী হাসান রানার নাম প্লেয়ার্স ড্রাফটে স্থান পেয়েছে।
চলতি আসরে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ ছাড়াও আরও অনেকেই সিপিএলে খেলার জন্য নাম লিখিয়েছেন। তবে সবচেয়ে বড় দুই চমক নাসুম আহমেদ ও মেহেদী হাসান রানা। দু’জনই এবারের বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলেছেন। ড্রাফটে তাদের দুজনের নাম উঠার বিষয়টি দেখভাল করেছেন ইমাগো স্পোর্টস ম্যানেজমেন্ট। নিলামে এই দুই ক্রিকেটারের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১৫ হাজার ডলার। নিলামের দশম রাউন্ডে তাদের ডাক উঠবে। নিলামে কোনও ফ্র্যাঞ্চাইজি তাদের নিয়ে আগ্রহ দেখালে প্রতি ডাকে পাঁচ হাজার ডলার করে বাড়বে। আগামী ২৪ জুন নিলাম অনুষ্ঠিত হবে।

বিসিবির কর্মীদের আর্থিক সহায়তা দিলেন ভেট্টোরি

ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত সমগ্র বিশ্ব। বিপাকে পড়েছে স্বল্প আয়ের মানুষ। এমন পরিস্থিতি বিত্তবানরা যে যেভাবে পারছেন অসহায়দের পাশে দাঁড়াচ্ছেন। বাংলাদেশের ক্রিকেটাঙ্গনের অনেকেই নিম্ন আয়ের মানুষদের আর্থিকভাবে সহযোগিতা করেছেন।
এবার এই তালিকায় যুক্ত হলেন বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন কোচ ড্যানিয়েল ভেট্রোরি। নিজের বেতন থেকে ৫ হাজার ডলার আর্থিক সহায়তা দিয়েছেন তিনি। বাংলাদেশি টাকা যা প্রায় চার লাখ টাকা। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগ সূত্র গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে। ইতোমধ্যে এই অর্থ বিসিবির ১৩৫ জন নিম্ন আয়ের কর্মচারীদের পেছনে ব্যয় করা হয়েছে। এছাড়া আরও ২৬৫ কর্মচারীকে ক্রিকেটারদের তহবিল থেকে ৯ লাখ টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। আর্থিক সহায়তা পেয়েছেন তৃতীয় ও চতুর্থ শ্রেণির মোট ৪০০ কর্মচারী।

পাকিস্তানের আরও ৭ ক্রিকেটার করোনা পজিটিভ

ক্রীড়া প্রতিবেদক
এ কোন বিপদে পড়ল পাকিস্তান! আর মাত্র কয়েকদিন পরই ইংল্যান্ডে উড়াল দেয়ার কথা দলটির। এরই মধ্যে একের পর এক আসছে করোনা পজিটিভের সংবাদ। সোমবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে জানানো হয়েছে, ইংল্যান্ড সফরের স্কোয়াডের তিন ক্রিকেটার-শাদাব খান, হায়দার আলি আর হারিস রউফ করোনা পজিটিভ।
আজ তাতে যোগ হলো আরও ৭টি নাম। এবার করোনা পজিটিভ হিসেবে ধরা পড়েছেন ফাখর জামান, মোহাম্মদ হাসনাইন, কাশিফ ভাট্টি, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ হাফিজ, ওয়াহাব রিয়াজ এবং ইমরান খান। অর্থাৎ এখন পর্যন্ত পাকিস্তান স্কোয়াডের ২৯ সদস্যের মধ্যে ১০ জনই করোনা পজিটিভ হলেন। সেই সঙ্গে পিসিবি আরও জানিয়েছে, দলের একজন সাপোর্ট স্টাফও করোনা আক্রান্ত হয়েছেন। তার মানে সফর শুরুর আগেই পাকিস্তান শিবির হয়ে গেছে হাসপাতাল। বলা যায়, ইংল্যান্ড সফর নিয়ে বড় ধরনের অনিশ্চয়তা তৈরি হয়ে গেল।

তবুও ইংল্যান্ড সফরে যাবে পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক
আর মাত্র এক সপ্তাহ পরই ইংল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দেয়ার কথা পাকিস্তান ক্রিকেট দলের। ইংল্যান্ডের ভাড়া করা একেটি বিশেষ বিমানে করে ২৯ সদস্যের ক্রিকেট দলের সঙ্গে ১৪ সদস্যের কর্মকর্তাও ইংল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে।
কিন্তু তার আগেই এলো দুঃসংবাদ। পাকিস্তানের ৭ ক্রিকেটার একসঙ্গে করোনা আক্রান্ত হয়েছেন। ৭ক্রিকেটারের করোনা আক্রান্ত হওয়া সত্ত্বেও পাকিস্তান দলের ইংল্যান্ড সফর নিয়ে কোনো সমস্যা দেখছেন না ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে জাইলস। তিনি খুব আশাবাদী, আগস্টে ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবেই। পাকিস্তান ক্রিকেট দলের বাকি সদস্য এবং কর্মকর্তারাও করোনা টেস্ট করিয়েছেন। আজই সেই রিপোর্টগুলো আসার কথা রয়েছে। এরপর জানা যাবে, দলটিতে আর কেউ করোনা আক্রান্ত হয়েছেন কি না। এ রিপোর্ট লেখার সময়ই রিপোর্ট আসলো, পাকিস্তানের আরও সাতজন ক্রিকেটারের করোনা পজিটিভ।

চলে গেলেন ইতালির কিংবদন্তি স্ট্রাইকার

ক্রীড়া প্রতিবেদক
ইতালির কিংবদন্তি ফুটবলার পিয়েরিনো প্রাতি আর নেই। সোমবার ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) জানিয়েছে, ১৯৬৯ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা এবং ১৯৭০ সালের বিশ্বকাপ ফাইনাল খেলা সাবেক এই স্ট্রাইকারের চলে গেছেন না ফেরার দেশে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।
এফআইজিসি’র প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল গ্রাভিনা কিংবদন্তি এই ফুটবলারের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, ‘ইতালিয়ান ফুটবলকে শোকে ভাসিয়ে চলে গেলেন আরেকজন গ্রেট চ্যাম্পিয়ন। প্রাতি ছিলেন একজন অসাধারণ ফুটবলার, দুর্দান্ত স্ট্রাইকার, এমন একজন তারকা যিনি যে দলের হয়েই খেলেছেন আলো ছড়িয়েছেন।’ ১৯৬৮ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত আজ্জুরিদের হয়ে ১৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন প্রাতি। গোল করেন ৭টি। তবে তিনি বেশি বিখ্যাত ছিলেন এসি মিলানের হয়ে খেলার জন্য।

বার্নলিকে উড়িয়ে দিলো ম্যানসিটি

ক্রীড়া প্রতিবেদক
আপাতদৃষ্টিতে লিগ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা প্রায় শেষ। আবার ঝুঁকি নেই উয়েফা চ্যাম্পিয়নস লিগের পরবর্তী মৌসুমে অংশগ্রহণ নিয়েও। ফলে ম্যানচেস্টার সিটির জন্য ইংলিশ প্রিমিয়ার লিগের বাকি ম্যাচগুলো এখন যেন নিয়মরক্ষার।
তবে কাগজে-কলমে এখনও লিগ জেতার সম্ভাবনা রয়ে গেছে ম্যান সিটির। আর এজন্য সবার আগে নিশ্চিত করতে হবে নিজেদের বাকি থাকা সব ম্যাচে জয় এবং টেবিল টপার লিভারপুলের টানা পরাজয়। দ্বিতীয়টি ম্যান সিটির হাতে নেই, তবে নিজেদের জয় নিশ্চিত করার কাজটি রয়েছে নিজেদের হাতেই। সেটি করতে গিয়েই তুলনামূলক দুর্বল দল বার্নলির বিপক্ষে রীতিমতো ছেলেখেলা করল পেপ গার্দিওলার শিষ্যরা। নিজেদের ঘরের মাঠে ম্যাচটিতে সিটিজেনদের জয় ৫-০ গোলের বড় ব্যবধানে। দুইটি করে গোল করেছেন ফিল ফোডেন ও রিয়াদ মাহরেজ, অন্য গোল ডেভিড সিলভার।
এ জয়ের পর ৩০ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থান আরও পাকাপোক্ত হলো ম্যান সিটির। সমান ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে যথারীতি সবার ওপরেই রয়েছে লিভারপুল। অন্যদিকে ৩৯ পয়েন্ট নিয়ে বার্নলির অবস্থান ১১তম।

জকোভিচও করোনা পজিটিভ

ক্রীড়া প্রতিবেদক
টেনিসে বিশ্বের এক নম্বর তারকা নোভাক জকোভিচও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে তিনি নিজে এই আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করেন। যদিও তার শরীরে করোনার কোনো উপসর্গ প্রকাশ পায়নি।
টেনিসে গতকাল করোনায় আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিলেন গ্রিগর দিমিত্রভ। এ জন্য সবাই নোভাক জকোভিচকেই দায়ী করছিল। এবার সেই জকোভিচ নিজেও আক্রান্ত হলেন। জকোভিচের আগে টেনিসে আরও মোট তিনজন তারকা করোনায় আক্রান্ত হন। তারা হলেন গ্রিগর দিমিত্রভ, বোরনা কোরিক এবং ভিক্টর ত্রিয়স্কি। ক্রোয়েশিয়ায় জকোভিচ কর্তৃক আয়োজিত আদ্রিয়া ট্যুর থেকেই সবাই করোনা আক্রান্ত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে।

রোনালদোর আরেকটি রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক
বয়স ৩৫ পেরিয়ে গেছে। এখনও রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মেতে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ইতালিয়ান ফুটবলের চ্যালেঞ্জ নিয়ে জুভেন্টাস নাম লিখিয়ে সেখানেও জন্ম দিচ্ছেন নতুন সব রেকর্ডের। সোমবার রাতেও যেমন সিরি ‘আ’তে গড়লেন নতুন রেকর্ড। বোলোনিয়ার জালে একবার বল জড়িয়ে হয়েছেন ইতালিয়ান লিগে সর্বোচ্চ গোল করা পর্তুগিজ খেলোয়াড়।
বোলোনিয়ার মাঠে প্রথমার্ধে পেনাল্টি থেকে গোল করেন রোনালদো। এই গোলেই রুই কোস্তাকে পেছনে ফেলে ইতালিয়ান লিগে সবচেয়ে বেশি গোল করা পর্তুগিজ খেলোয়াড়ের রেকর্ডটা নিজের করে নেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। রিয়াল মাদ্রিদের সঙ্গে সম্পর্ক চুকে গত মৌসুমে জুভেন্টাসে নাম লেখানোর পর সিরি ‘আ’তে রোনালদো করেন ২২ গোল। এবারের মৌসুমের এরই মধ্যে করে ফেলেছেন ২১ গোল। সব মিলিয়ে ইতালিয়ান লিগে ৪৩ গোলে পৌঁছে পেছনে ফেলেছেন রুই কোস্তাকে। এতদিন পর্তুগিজ খেলোয়াড় হিসেবে সিরি ‘আ’তে সর্বোচ্চ গোল ছিল তার।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে ৭জন করোনায় আক্রান্ত

ক্রীড়া প্রতিবেদক
চলতি মাসে ক্রিকেটে নতুন ফরম্যাটের সঙ্গে পরিচয় করিয়ে দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট ফেরানোর কথা চলছিলো। জাতীয় দলের ক্রিকেটারদের নিয়ে আয়োজিত তিন দলের সেই টুর্নামেন্টের দিনক্ষণও ঠিক করা হয়েছিল। তবে সরকারের সবুজ সংকেত না পাওয়ায় সে সিদ্ধান্ত থেকে সরে আসতে হয় প্রোটিয়া ক্রিকেট বোর্ডকে।
আর এই সিদ্ধান্ত এখন শাপেবর হিসেবে দেখা যাচ্ছে ক্রিকেট সাউথ আফ্রিকায়। কারণ, দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে সাত জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। যদি টুর্নামেন্টটি হতো তবে সেটি হয়ে উঠতো ভাইরাসের হটস্পট। ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) প্রধান নির্বাহী জ্যাক পল এমন তথ্য নিশ্চিত করেছেন। তবে কে বা কারা আক্রান্ত হয়েছেন ভাইরাসটিতে সেই তথ্য প্রকাশ করেননি জ্যাক পল। এমনকি কোনো ক্রিকেটার আক্রান্ত হয়েছেন কি না সেটিও জানাননি তিনি। এদিকে কারো পরিচয় প্রকাশ না করার কারণ হিসেবে জ্যাক পল আরও যোগ করেন, ‘আমাদের মেডিক্যাল এথিক্যাল প্রটোকল টিম আমাদেরকে করোনা পজিটিভ কারো নাম এবং পরিচয় প্রকাশের অনুমতি দেয়নি।’

কোয়ারেন্টিন শেপঘ অনুশীলনে উইন্ডিজ দল

ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই শুরু হয়ে যাচ্ছে ক্রিকেট লড়াই। জুলাইয়ে মাঠের ক্রিকেটে মুখোমুখি ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। তবে প্রাণঘাতি এই ভাইরাস থেকে বাঁচতে ইংল্যান্ডে পা দিয়েই কোয়ারেন্টিনে যেতে হয়েছে ক্যারিবীয় ক্রিকেটারদের। ১৪ দিনের সেই অন্তরালে থাকা শেষ হয়েছে। গতকাল মঙ্গলবার অনুশীলনে নেমে পড়েছে জেসন হোল্ডারের দল।
করোনার কারণে মার্চের মাঝামাঝি থেকেই বন্ধ আন্তর্জাতিক ক্রিকেটে। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ দিয়ে ফের মাঠে গড়াবে আন্তর্জাতিক ক্রিকেট। ৮ জুলাই সাউদাম্পটনে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। এই লড়াইয়ের আগে ১৪ সদস্যের উইন্ডিজ দলকে ইংল্যান্ডে উড়িয়ে আনা হয় চার্টার্ড ফাইটে। তারপর ১৪ দিনের কোয়ারেন্টিন। টিম ম্যানেজমেন্টও ছিলেন হোটেল বন্দী। এবার মুক্ত বাতাসে ক্যারিবীয় দল। গতকাল কোয়ারেন্টিন শেষ হতেই আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরু করেছেন ক্যারিবীয় ক্রিকেটাররা। ইংল্যান্ডের ক্রিকেটাররা এখনো অনুশীলনে নামতে পারেননি। শুরুতে তাদের হবে করোনা টেস্ট। তারপর আইসোলেশনে যাবেন। এরপরই মাঠের লড়াই।

৫হাজার দর্শকের অনুমোদন দিলো জাপান

ক্রীড়া প্রতিবেদক
আগামী ১০ জুলাই থেকে ফুটবল ও বেসবল ম্যাচে সর্বোচ্চ ৫ হাজার সমর্থক উপস্থিতির অনুমতি দিয়েছে জাপান। নিপ্পন পেশাদার বেসবল ও জে-লিগ কর্তৃপক্ষ যৌথ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।
বেসবল কমিশনার আতশুশি সাইতো এ সম্পর্কে বলেছেন, ‘আমরা পুরোপুরিভাবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় এনেছি। কিন্তু একই সঙ্গে আমরা সরকারি অনুমোদন নিয়েই দর্শকের উপস্থিতির ঘোষনা দিচ্ছি’। জে-লিগ প্রধান মিতসুরু মুরাই জানিয়েছেন ফুটবল ম্যাচের জন্যও একই তারিখ নির্ধারণ করা হয়েছে। স্টেডিয়ামগুলোতে শুধুমাত্র ৫ হাজার দর্শক অথবা ধারণক্ষমতার ৫০ শতাংশ মানুষের প্রবেশের অনুমতি থাকবে। প্রবেশকারী প্রতিটি সমর্থককে অবশ্যই মাস্ক পড়তে হবে এবং বারবার হাত ধুতে হবে। কোন ধরনের চিৎকার বা উল্লাস করা যাবে না। গত শুক্রবার থেকে শুরু হয়েছে দর্শকবিহীন মাঠে জাপানের সবচেয়ে জনপ্রিয় খেলা পেশাদার বেসবল। করোনাভাইরাসের কারণে দীর্ঘ তিন মাস বন্ধ ছিল এই লিগ। এদিকে জাপানের শীর্ষ পেশাদার ফুটবল জে-লিগ আগামী ৪ জুলাই থেকে মাঠে গড়াবে।

চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখে পিএসজি

ক্রীড়া প্রতিবেদক
আগামী আগস্টে লিসবনে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের সুপার এইট পর্ব। প্যারিস সেইন্ট-জার্মেই প্রথমবারের মতো এই টুর্নামেন্টের শিরোপা জয়ের আশাবাদ ব্যক্ত করেছে। যদিও করোনাভাইরাসের কারণে মাঠ এবং মাঠের বাইরে উভয় দিক থেকেই পিএসজি অন্যান্য দলগুলোর তুলনায় কিছুটা হলেও পিছিয়ে পড়েছে।
এপ্রিলের শেষের দিকে হঠাৎ করেই মৌসুম শেষের ঘোষণা আসে। লিগে তখনো ২৫টিরও বেশি ম্যাচ বাকি ছিল। যদিও টানা তৃতীয়বারের মত লিগ ওয়ান শিরোপা ঘরে তুলতে কোনো সমস্যা হয়নি পিএসজির। কিন্তু মৌসুম শেষ না হওয়ায় খেলোয়াড়রা দীর্ঘদিন ম্যাচের বাইরে রয়েছে। যা অন্য লিগগুলোতে হয়নি। শিরোপা জয়ের আনন্দও উপভোগ করতে পারেনি পিএসজির খেলোয়াড়রা। সোমবার থেকে অবশ্য অনুশীলন মাঠে ফিরেছে প্যারিসের জায়ান্টরা। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ১৬’র দ্বিতীয় লেগে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে পরাজিত করার ম্যাচটি ছিল তিন মাস আগে পিএসজির সর্বশেষ ম্যাচ। তারপর থেকে তাদের খেলোয়াড়রা বাড়িতে নিজেদের প্রস্তুত করেছে ও একইসাথে পরিবারের সাথে ছুটি কাটিয়েছে।
আগামী ১২ থেকে ১৫ আগস্ট পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। এর আগে থমাস টাচেলের দল মাত্র দুটি প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। সেইন্ট-এতিয়েনের বিপক্ষে ফরাসি কাপের ফাইনাল ও লিঁওর বিপক্ষে লিগ কাপের ফাইনাল ম্যাচ দুটি জুলাইয়ের শেষে অনুষ্ঠিত হবে। আর্জেন্টাইন তারকা ডি মারিয়া আক্ষেপ করে বলেছেন, ‘মৌসুম শুরুর পর থেকেই আমরা বেশ ছন্দে ছিলাম। দূর্ভাগ্যবশতঃ করোনাভাইরাস সবকিছু থমকে দিয়েছে। অন্যান্য মেজর লিগগুলো শুরু হলেও আমরা খেলতে পারিনি। বিষয়টা আমাদের জন্য সত্যিই কষ্টকর।’