টেকনিক্যাল ডিরেক্টরের সঙ্গে চুক্তি বাড়াচ্ছে বাফুফে

3
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলির সঙ্গে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। এছাড়া দেশের তৃণমূল ফুটবলের উন্নয়নের জন্য পাইলট প্রজেক্ট এবং দেশের সকল ফুটবল একাডেমিকে বাফুফের আওতাধীনে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল রবিবার বাফুফের টেকনিক্যাল কমিটির এক সভায় এই সকল সিদ্ধান্ত নেওয়া হয়।
ভিডিও কনফারেন্সের এই সভার সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান তাবিথ আউয়াল। সভায় উপস্থিত ছিলেন ডেপুটি চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম বাবু, সদস্য ইউসুফ বিন জলিল, ইমতিয়াজ হামিদ সবুজ, সাইফুর রহমান মনি এবং বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ।
সভা শেষে তাবিথ আউয়াল সাংবাদিকদের বলেন, ‘আমরা বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে বলেছি, আমাদের কমিটি থেকে পল স্মলির সঙ্গে আবার একটা চুক্তি করার জন্য। এটা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাহী কমিটিতে পেশ করে পাশ করানো হবে। বাংলাদেশে পুরুষদের জন্য ১২০টি ফুটবল একাডেমি রয়েছে যেগুলো কোনো ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের উদ্যোগে চলছে। আমরা সেই একাডেমিগুলোকে চাচ্ছি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আওতায় অন্তর্ভুক্ত করে তাদেরকে একটা মূল্যায়ন করতে। যেটার মাধ্যমে তারা উৎসাহ পাবে একাডেমিকে চলমান রাখার জন্য। এছাড়াও আমরা তিন তৃণমূল ফুটবলের জন্য চারটা ক্যাম্প করার পরিকল্পনা করেছি, যেটাতে সবাই অংশ নিতে পারবে। যারা পেশা হিসেবে ফুটবল শিখতে চায় তারা এই ক্যাম্পে থাকবে। পাশাপশি প্রতিবন্ধীদেরও এর অর্ন্তভূক্ত করা হবে।’

লেভান্ডভস্কির জোড়া গোলে চ্যাম্পিয়ন বায়ার্নের জয়

ক্রীড়া প্রতিবেদক
বায়ার্ন মিউনিখের জয়রথ ছুটছেই। এরইমধ্যে চ্যাম্পিয়ন দলটি বুন্দেসলিগার ম্যাচে ফ্রেইবুর্গকে ৩-১ গোলে হারায়। দলের হয়ে জোড়া গোল করেন রবার্ট লেভান্ডভস্কি। অন্য গোলটি আসে জোসুয়া কিমিচের পা থেকে।
গতকাল ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় প্রতিটি গোলই প্রথমার্ধে হয়। যেখানের ১৫তম মিনিটে লেভার পাস থেকে প্রথম গোলটি আদায় করে নেন কিমিচ। আর ২৪ মিনিটে নিজেই গোল আদায় করে নেন পোলিশ তারকা লেভান্ডভস্কি। এবার লেয়ন গোরেটস্কার শট গোলরক্ষক প্রতিহত করলেও ধরে রাখতে পারেনি, ফিরতি শটে আনন্দে মাতেন লেভান্ডভস্কি। ৩৩ মিনিটে সফরকারীদের লুকাস হোলার একটি গোল শোধ দেন। তবে ৪ মিনিট পরেই লেভার নিজের জোড়া গোল পূর্ণ করে দলের জয় নিশ্চিত করেন। এনিয়ে বিদেশি খেলোয়াড় হিসেবে এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়লেন লেভান্ডভস্কি। ২০১৬-১৭ মৌসুমে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে ৩১ গোলে রেকর্ডটি গড়েছিলেন গ্যাবনের পিয়েরে-এমেরিক অবামেয়াং। চার দিন আগে শিরোপা নিশ্চিত করার ম্যাচে জয়সূচক গোলে রেকর্ডটি ছুঁয়েছিলেন লেভান্ডভস্কি। লিগে সর্বোচ্চ গোলদাতা এদিন ৩৩তম গোল করলেন। সব প্রতিযোগিতা মিলে মৌসুমে ৪১ ম্যাচে ৪৮টি।
লিগে ৩৩ ম্যাচে ২৫ জয় ও চার ড্রয়ে রেকর্ড ৩০ বারের চ্যাম্পিয়নদের পয়েন্ট হলো ৭৯। এর আগে গত মঙ্গলবার ভার্ডার ব্রেমেনকে হারিয়ে শিরোপা নিশ্চিত করা বায়ার্ন।

ক্রিকেটারদের বিসিবি চিকিৎসকের পরামর্শ

ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও স্পিনার নাজমুল ইসলাম অপু করোনায় আক্রান্ত হয়েছেন। জাতীয় দলের ক্রিকেটারদের করোনায় আক্রান্ত হওয়াটা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) জন্য বেশ চিন্তার কারণও বটে। তাই ক্রিকেটাররা যাতে সশরীরে গিয়ে ত্রাণ না দেয় তা নিয়ে একটি নির্দেশনা দেওয়ার প্রয়োজন বলে মনে করেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।
গতকাল রবিবার সংবাদমাধ্যমে এ কথা জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক। আর কোনো ক্রিকেটার যেন করোনায় আক্রান্ত না হয় সেজন্য ক্রিকেটাররা যেন সশরীরে গিয়ে ত্রাণ না দেয় তা নিয়ে বিসিবির পক্ষ থেকে নির্দেশনা দেওয়া দরকার বলে মত দেন বিসিবির প্রধান চিকিৎসক। দেবাশীষ চৌধুরী বলেন, ‘ক্রিকেটাররা এখন বেশি সতর্ক। মাশরাফিই সশরীরে ত্রাণ বিতরণ করেছেন, কারণ ক্রিকেট ব্যক্তিত্বের পাশাপাশি তিনি কিন্তু একজন জনপ্রতিনিধিও। সেজন্য নিজ এলাকায় সাধারণ মানুষদের সশরীরে গিয়ে সাহায্য করেছেন। কিন্তু বর্তমান জাতীয় দলের আর কোনো ক্রিকেটারই সশরীরে ত্রাণ বিতরণ করেননি। তারা কারও না কারও মাধ্যমে খাদ্য ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী এবং অর্থ সাহায্য করে যাচ্ছেন। তবে আমরা এখন পর্যন্ত কোনো নির্দেশিকা দিইনি। হয়তো এখন সময় এসেছে বোর্ড থেকে একটা নির্দেশিকা দেওয়ার। যেখানে বলা থাকবে, মানবিক কারণে অতি অবশ্যই করোনাকালীন সময়ে সাহায্য সহযোগিতা করা যাবে। তবে সেটা সশরীরে গিয়ে নয়।’

করোনা মোকাবেলায় যোগব্যায়াম গুরুত্বপূর্ণ

ক্রীড়া প্রতিবেদক
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, ইয়োগা বা যোগ ব্যায়ামের বিভিন্ন আসন শরীরের ইমিউনিটি ক্ষমতা বৃদ্ধি করে করোনাকালীন সুরক্ষায় ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, ‘মহামারি মোকাবিলায় ইমিউনিটি বাড়ানোর কোনো বিকল্প নেই। আর এই ইমিউনিটি বাড়াতে যোগচর্চা ও মেডিটেশন কার্যকর ভূমিকা রাখতে পারে।’
গতকাল রবিবার জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে আন্তর্জাতিক ইয়োগা দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশন আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আপনার ইমিউন সিস্টেম যত শক্তিশালী হবে ততই আপনি সুস্থ থাকবেন। ব্যাকটেরিয়া ও ভাইরাস আপনার কাছ থেকে দূরে থাকবে। এই যোগচর্চার মধ্য দিয়ে আপনার জীবনে ইতিবাচক বিষয়গুলোর সংযুক্তি ঘটবে। নেতিবাচক বিষয়গুলো আপনার কাছ থেকে দূরে সরে যাবে। আপনি সবসময় থাকবেন নিরোগ, প্রফুল্ল ও প্রাণবন্ত। আমি আন্তজার্তিক যোগ দিবস ২০২০ এর সাফল্য কামনা করছি।’

দাবার নতুন কমিটি গঠন

ক্রীড়া প্রতিবেদক
প্রায় বিশ বছর ধরে একটা ট্রেন্ড চলছে ক্রীড়াঙ্গনে। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হলে তিনি কাবাডি ফেডারেশনের সভাপতি হন। তাই ড. বেনজীর আহমেদ র‌্যাবের মহাপরিচালক থেকে আইজিপি হওয়ার পর সবার মনে প্রশ্ন ছিল, তিনি কি দাবা ফেডারেশনের সভাপতি থাকছেন না? তবে দাবার প্রতি তার ভালোবাসা এবং আন্তর্জাতিক দাবা সংস্থার (ফিদে) সভাপতির অনুরোধে তাকে সভাপতি করে নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।
গতকাল রবিবার জাতীয় ক্রীড়া পরিষদ আইন ২০১৮ এর ২১ ধারার প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ দাবা ফেডারেশনের বিদ্যমান কার্যনির্বাহী কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। ড. বেনজীর আহমেদকে সভাপতি বহাল রেখেই ২৬ সদস্যের অ্যাডহক কমিটি ঘোষণা করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। কমিটির অন্য সদস্যরা হলেন সহ-সভাপতি : তরফদার মো. রুহুল আমিন, কে এম শহিদউল্যা, চৌধুরী নাফিজ শারাফাত ও মো. আবু সাঈদ চৌধুরী, সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, যুগ্ম সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম ও মাসুদুর রহমান মল্লিক দিপু, কোষাধ্যক্ষ মাহির আলী খান, কার্যনির্বাহী সদস্য মনিরুজ্জামান পলাশ, কামরুজ্জামান ভুঁইয়া, লিয়াকত আলী খান, জাকির আহমেদ, আলাউদ্দিন সাজু, কাজী জাকেরুল মওলা, শেখ মনিরুল ইসলাম আলমগীর, আঞ্জুমান আরা আকসির, মাহমুদা হক চৌধুরী মলি, মো. বেলাল হোসেন, নিজামুল ইসলাম, মো. রাশেদ হোসেন ফারুক, বাহার উদ্দিন বাহার, নাজাম নাকভি, দেবাশিষ দে, সজল মাহমুদ ও রফিকুল ইসলাম।

তামিমের পরিবারের চারজন করোনা আক্রান্ত

ক্রীড়া প্রতিবেদক
করোনার থাবা থেকে রক্ষা পাচ্ছেন না এবার ক্রিকেটারদের পরিবারও। গতকাল রাতেই জানা গিয়েছিল তামিম ইকবালের বড় ভাই, জাতীয় দলের সাবেক ওপেনার নাফিস ইকবাল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এবার জানা গেলো, তামিম ইকবালের মা’সহ তার পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন।
যদিও, আজ রাতেই সোশ্যাল মিডিয়ায় খবর ছড়িয়ে পড়ে, তামিম নিজে করোনা আক্রান্ত হয়েছেন। খবরের সত্যতা খুঁজতে গিয়ে জানা গেলো, তামিম নন। তার পরিবারের অন্য সদস্যরা আক্রান্ত হয়েছেন। সবার আগে তার বড় ভাই নাফিস ইকবাল আক্রান্ত হন। এরপর করোনা টেস্ট করে জানা গেলো তার স্ত্রী এবং সন্তানও আক্রান্ত। সর্বশেষ জানা গেলো, তামিমের মা নুসরাত ইকবালও করোনা আক্রান্ত হয়েছেন। অন্য একটি সূত্রে জানা গেছে, নাফিসের দুই সন্তান এবং বাড়ির কাজের মেয়ে করোনা আক্রান্ত হয়েছেন।

ফিক্সিংয়ের অধিকাংশ ঘটনায় ভারত জড়িত

ক্রীড়া প্রতিবেদক
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরু থেকেই রয়েছে চাপা অভিযোগ। জমজমাট এ টুর্নামেন্টের বেশিরভাগ ম্যাচই নাকি পাতানো এমন অভিযোগ শোনা যায় প্রতিবছরই। এর মধ্যে ২০১৩ সালে প্রমাণিতও হয়েছিল এ অভিযোগ।
তখন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ভেবেছিল হয়তো এরপর থেকে ভারতের ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িতদের দৌরাত্ম্য কমবে। কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। আইসিসিই জানাচ্ছে, ক্রিকেটে যত ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা রয়েছে, এর বেশিরভাগের সঙ্গেই জড়িত ভারত। শনিবার স্পোর্টস ল এন্ড পলিসির ওপর করা এক ওয়েবিনারে আইসিসির ম্যাচ ফিক্সিং তদন্তের সমন্বয়কারী স্টিভ রিচার্ডসন বলেছেন, ‘আমাদের হাতে এখন ৫০টির মতো ম্যাচ ফিক্সিংয়ের তদন্ত চলছে। এর বেশিরভাগেরই ভারতের সঙ্গে যোগসুত্রতা রয়েছে।’ তবে তাই বলে যে, সব খেলোয়াড়রা এর সঙ্গে জড়িত এমনটা নয়। বরং যারা ফিক্সিং সাজায় অর্থাৎ বাজিকর, তাদের বেশিরভাগ ভারতীয় এমনটাই জানিয়েছেন রিচার্ডসন। খেলাটির জন্য এটি খুবই আশঙ্কাজনক হিসেবেও উল্লেখ করেছেন তিনি।

প্রাণে বাঁচলেন আফগান উইকেটরক্ষক

ক্রীড়া প্রতিবেদক
গত কয়েক মাস ধরেই কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে আফগানিস্তান ক্রিকেট। করোনাভাইরাস মহামারীর কারণে অন্যান্য দেশগুলোর মতো আফগানিস্তানেও ক্রিকেট পুরোপুরি বন্ধ। আফগান ক্রিকেট বোর্ডেও দেখা দিয়েছে অর্থনৈতিক মন্দা, বেতন কাটা হয়েছে সংশ্লিষ্টদের।
তবে চলতি মাসে ঘুরে দাঁড়ানোর পথে পা বাড়িয়েছে আফগান বোর্ড। এরই মধ্যে শুরু হয়েছে ক্রিকেটারদের অনুশীলন। যদিও জানা নেই, কবে বা কাদের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে আফগানিস্তান। তবে অনুশীলনে ফেরার মাধ্যমে ইতিবাচক এক বার্তাই পেয়েছেন রশিদ খান, মোহাম্মদ নাবীরা। কিন্তু এর মধ্যেই এলো দুঃসংবাদ। ভয়াবহ এক সড়ক দুর্ঘটনার কবলে পড়েছেন দলের ২৬ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যান আফসার জাজাই। অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন তিনি। হালকা আঘাত পেয়েছেন মাথায়। তবে পুরোপুরি দুমড়ে মুচড়ে গেছে তার গাড়ি।

করোনায় ইরাকি ফুটবলারের মৃত্যু

ক্রীড়া প্রতিবেদক
প্রতিদিনই নতুন নতুন মৃত্যু সংবাদ। করোনায় ভয়াল থাবা রেহাই দিচ্ছে না খেলার জগতকেও। এবার এই ভাইরাস কেড়ে নিল ইরাকের ফুটবল কিংবদন্তি আহমেদ রাধির প্রাণ। গতকাল রবিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী নিশ্চিত করেছেন তার মৃত্যুর খবরটি।
৫৬ বছর বয়সী রাধি ইরাকের ফুটবল ইতিহাসেরই সেরা খেলোয়াড় ছিলেন। ১৯৮৬ সালের বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে গোল করে জাতীয় বীর বনে গিয়েছিলেন তিনি। এখন পর্যন্ত বিশ্বকাপে ইরাকের একমাত্র গোল সেটিই। করোনা পজিটিভ হিসেবে ধরা পড়ার পর গত সপ্তাহে বাগদাদে একটি হাসপাতালে ভর্তি করা হয় রাধিকে। অবস্থার উন্নতি হলে হাসপাতাল থেকে ছাড়া পান। কিন্তু কয়েক ঘন্টা পর আবারও অসুস্থ হয়ে পড়লে ফের হাসপাতালে ভর্তি করা হয় সাবেক এই ফুটবলারকে। উন্নত চিকিৎসার জন্য তাকে জর্ডান নিয়ে যাওয়ার কথা ছিল, কিন্তু গতকালই চলে যান না ফেরার দেশে।

পানিতে ডুবে তরুণ ফুটবলারের মৃত্যু

ক্রীড়া প্রতিবেদক
সবকিছু ঠিক হয়ে গেলে কাব ফুটবলের নতুন মৌসুমে নিজের কাবে ফেরার কথা ছিল ১৭ বছর বয়সী হোর্হে সানচেজ ভাকার। কিন্তু সব ঠিক হওয়া পর্যন্ত সময়টাই পেলেন না স্প্যানিশ কাব লাস পালমাসের যুব দলের এই ফুটবলার।
মাত্র ১৭ বছর বয়সেই না ফেরার দেশে পাড়ি জমালেন ভাকা। স্থানীয় এক সেচ প্রকল্পের পানিতে গোসল করতে নেমে সেখানেই ডুবে মারা যান ভাকা এবং তার ১৫ বছর বয়সী এক বন্ধু। শনিবার এ খবর জানানো হয়েছে লাস পালমাসের পক্ষ থেকে।

করোনায় আবার বন্ধ ব্রাজিলে ফুটবল লিগ

ক্রীড়া প্রতিবেদক
ভয়াবহ করোনা পরিস্থিতির মাঝেই ফুটবল ফিরেছিল ব্রাজিলে। পরিস্থিতি খারাপ হওয়াতে আবারও স্থগিত করা হয়েছে রিও ডি জেনেইরোর সব ধরনের পেশাদার ফুটবল লিগ।
অথচ রিও ডি জেনেইরোর স্টেট চ্যাম্পিয়নশিপ দিয়েই দেশটিতে ফুটবল ফিরেছিল মাত্র তিন দিন আগে। কিন্তু শহরটির মেয়র মার্সেলো শনিবার নতুন করে সব ধরনের লিগ বন্ধের হুকুম জারি করেছেন। তিনি বলেছেন, এই সময়ে সব দলের সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। নতুন করে স্থগিতাদেশের ঘোষণা এলেও সেটি দেওয়া হয়েছে ৫ দিনের জন্য। গত বৃহস্পতিবার মারাকানার দর্শকশূন্য স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ফামেঙ্গো-বাঙ্গু। তাতে ফামেঙ্গো জয় পায় ৩-০ গোলে। এই ম্যাচ দিয়েই তিন মাস পর দক্ষিণ আমেরিকায় প্রথম কোনও পেশাদার ফুটবল ম্যাচ মাঠে গড়িয়েছিল। কিন্তু সম্প্রতি স্টেডিয়াম গেটের কাছে থাকা ফিল্ড হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দু’জন। তার পরেই পরিস্থিতি ভিন্ন দিকে মোড় নিয়েছে।

মাঠের বাইরে বার্সা মিডফিল্ডার ডি ইয়ং

ক্রীড়া প্রতিবেদক
মায়োর্কার বিপক্ষে ৪-০ গোলের জয় দিয়ে মাঠে ফিরেছিল বার্সেলোনা। কিন্তু প্রত্যাবর্তনের প্রথম ম্যাচটিই দুর্ভাগ্য বয়ে এনেছে ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের জন্য। চোট পেয়ে অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইর চলে গেছেন কাতালানদের ডাচ মিডফিল্ডার।
গতকাল রবিবার ২৩ বছর বয়সী তারকার চোট এবং অনির্দিষ্ট সময়ের জন্য মাঠের বাইরে চলে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা। কাতালানরা এক বিবৃতিতে জানায়, ডান পায়ের পেশিতে চোট পেয়েছেন ডাচ তারকা। তিনি কবে সুস্থ হয়ে ওঠবেন তার জন্য অপেক্ষা করতে হবে। করোনার কারণে তিন মাসেরও বেশি সময় স্থগিত থাকার পর মায়োর্কার বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার চলতি মৌসুম ফের শুরু করে বার্সা। তবে চোটের কারণে পরের দুই ম্যাচে লেগানেস ও সেভিয়ার বিপক্ষে খেলতে পারেননি ডি ইয়ং।

৫ অক্টোবর বন্ধ হবে ইউরোপের ট্রান্সফার উইন্ডো

ক্রীড়া প্রতিবেদক
গ্রীষ্মকালীন ইউরোপীয়ান ট্রান্সফার উইন্ডো ৫ অক্টোবর থেকে বন্ধ হচ্ছে। এছাড়া ২০ অক্টোবর থেকে ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ এবং এর দুদিন পর ইউরোপা লিগের গ্রুপ পর্বের খেলা শুরু হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে কার্যনির্বাহী কমিটির বৈঠক শেষে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা এসব তথ্য নিশ্চিত করেছে।
ইউরোপীয়ান গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডো সাধারণত সেপ্টেম্বরের শুরুতে বন্ধ হয়ে যায়। যদিও সব দেশ এ তারিখ অনুসরণ করে না। করোনাভাইরাসের কারণে মধ্য মার্চ থেকে বন্ধ হওয়া বিশ্বের প্রায় সব দেশেই ফুটবল এখনো ঠিকভাবে মাঠে ফিরতে পারেনি। ফিফা ইতোমধ্যেই অনুমতি দিয়েছে বিলম্বে শেষ হওয়া মৌসুমগুলো চার সপ্তাহ পর্যন্ত বাড়াতে পারবে তাদের ট্রান্সফার উইন্ডো। যদিও এ সময়ের মধ্যে নতুন চুক্তিভুক্ত খেলোয়াড়রা পরের মৌসুম শুরুর আগে মাঠে নতুন কাবের হয়ে মাঠে নামতে পারবেন না। এদিকে দেরিতে শুরু হওয়ায় ইংলিশ প্রিমিয়ার লিগ ও স্প্যানিশ লা লিগা জুলাইয়ের আগে শেষ হচ্ছে না। ইতালিয়ান সিরি-এ লিগ শেষ হতে আগস্ট মাস চলে আসবে।

লিগে হেরেই চলেছে আর্সেনাল

ক্রীড়া প্রতিবেদক
লকডাউনের পর মাঠে ফিরেই যেন হারের বৃত্তে আটকে গেছে আর্সেনাল। কিছুতেই যে জয়ের দেখা পাচ্ছে না লন্ডনের কাবটি। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রত্যাবর্তনের ম্যাচেই তারা ৩-০ গোলে উড়ে যায় ম্যানচেস্টার সিটির কাছে।
এবার গানার শিবির ২-১ গোলে হার মানল ব্রাইটন ও হোভ অ্যালবিয়নের কাছে। ৬৮তম মিনিটে নিকোলাস পেপের গোলে অবশ্য লিড নিয়ে ছিল অতিথি আর্সেনালই। কিন্তু ৭৫তম মিনিটে স্বাগতিক ব্রাইটনকে সমতায় ফেরান লুইস ডাঙ্ক। ইনজুরি টাইমে (৯০+৫ মিনিটে) ব্রাইটনকে নাটকীয়ভাবে জয়সূচক গোল উপহার দেন নিল মাউপে। ৩০ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে দশম স্থানে রয়েছে আর্সেনাল। সমান ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে ১৫তম স্থানে এখন ব্রাইটন।

এ মাসেই শেষ হচ্ছে কাভানির পিএসজি অধ্যায়

ক্রীড়া প্রতিবেদক
প্যারিস সেইন্ট-জার্মেইর হয়ে চ্যাম্পিয়ন্স লিগের বাকি মৌসুমে আর দেখা যাবে না ফরোয়ার্ড এডিনসন কাভানিকে। উভয় পক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।
সূত্রমতে জানা গেছে আগামী ৩০ জুন পিএসজির সঙ্গে শেষ হতে যাওয়া বর্তমান চুক্তি আর বাড়াচ্ছেন না উরুগুয়ের এই আন্তর্জাতিক তারকা। কাভানি তার নতুন প্রকল্পের দিকে মনোনিবেশ করতে চাইছে। সে কারণেই প্যারিসের জায়ান্টদের সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়া মাত্রই কাব ছেড়ে চলে যেতে চাচ্ছেন। এরইমধ্যে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পিএসজি। আগামী আগস্টে লিসবনে সিঙ্গেল লেগ পদ্ধতিতে চ্যাম্পিয়ন্স লিগের বাকি মৌসুম অনুষ্ঠিত হবে। পিএসজির হয়ে কাভানি সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন।

বুন্দেসলিগার বর্ষসেরা ডেভিস

ক্রীড়া প্রতিবেদক
বুন্দেসলিগার ২০১৯-২০ মৌসুমে বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হিসেবে সর্বাধিক ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের তরুণ তুর্কি আলফনসো ডেভিস।
বরুসিয়া ডর্টমুন্ডের বিস্ময় তরুন আর্লিং ব্রট হালান্ডকে পিছনে ফেলে ১৯ বছর বয়সী বায়ার্নের কানাডিয়ান লেফট-ব্যাক আলফনসো এই পুরস্কার ছিনিয়ে নেন। জানুয়ারি থেকে আলফনসো দুইবার মাস সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। ৯ ম্যাচে বায়ার্নের হয়ে এখন পর্যন্ত ১১ গোল করেছেন আলফনসো। বর্ষসেরার এই পুরস্কারটি সমর্থক, গণমাধ্যম কাবের যৌথ ভোটিংয়ের মাধ্যমে চূড়ান্ত হয়। বায়ার্নের হয়ে ২৮টি ম্যাচ খেলেছেন এই লেফট-ব্যাক। গত মঙ্গলবার বায়ার্ন টানা অষ্টমবারের মত বুন্দেসলিগা শিরোপা ঘরে তুলেছে।

মাঠে ফিরল স্থগিত ইতালিয়ান লিগও

ক্রীড়া প্রতিবেদক
ফরাসি লিগ ওয়ান তো বাতিলই হয়ে গেছে। একে একে শুরু হয়েছে জার্মান লিগ বুন্দেসলিগা, স্প্যানিশ লিগ লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগ। বাকি থাকা ইতালিয়ান লিগ সেরি এও মাঠে ফিরল অবশেষে। শনিবার রাতে তুরিনো ও পার্মার মধ্যকার ম্যাচ দিয়ে ফের শুরু হলো করোনাভাইরাস লকডাউনের কারণে স্থগিত হওয়া দেশটির লিগ ফুটবল।
অবশ্য লিগের প্রত্যাবর্তনের ম্যাচে জয় তুলে নিতে পারেনি কোনো দলই। তুরিনোর ঘরের মাঠে ১-১ গোলের ড্রতেই সন্তুষ্ট থাকতে হয়েছে দুদলকে। রাতের অন্য ম্যাচে ভেরোনা নিজেদের মাঠে ২-১ গোলে জয় পেয়েছে ক্যালিয়ারির বিপক্ষে। বৈশ্বিক করোনাভাইরাসের কারণে দেশটিতে ৯ মার্চ থেকে বন্ধ হয়ে যায় সব ধরনের ফুটবল খেলা। ১২ রাউন্ডের খেলা এখনো বাকি। ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে এখন বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। সমান ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে লাৎসিও।

দক্ষিণ আফ্রিকার থ্রি-টিক্রিকেট স্থগিত

ক্রীড়া প্রতিবেদক
করোনা প্রাদুর্ভাবের মধ্যে অনেক দেশেই স্বাস্থ্য সুরক্ষা মেনে ক্রিকেটে ফিরছে। দক্ষিণ আফ্রিকাও তেমনই পরিকল্পনা করেছিল। তারা অনুশীলন শুরু করেছে। আগামী ২৭ জুন তারা মাঠে নামাতে চেয়েছিল থ্রি-টিক্রিকেট (থ্রি টিম)। কিন্তু সরকারের থেকে সাড়া না পেয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড আয়োজনটি স্থগিত করেছে।
থ্রি-টিক্রিকেটের মডেল ঠিক করা হয়েছিল ৩৬ ওভারের। প্রতি দল ১২ ওভার করে ব্যাট করবে দুই ইনিংসে। একই সঙ্গে খেলবে তিন দল। তিন দলের জন্য কুইন্টন ডি কক, এবিডি ভিলিয়ার্স ও কাগিসো রাবাদাকে অধিনায়ক করা হয়েছিল। এছাড়া এই ক্রিকেটে প্রতি দলে থাকবে আটজন করে ক্রিকেটার। লকডাউন পরবর্তী ক্রিকেটাররা যাতে সহজে আগের ছন্দে ফিরতে পারে। তার জন্য বেশি চাপে তারা না পড়েন সেজন্য এই ফরম্যাটের প্রস্তাব কর হয়। কিন্তু দক্ষিণ আফ্রিকা বোর্ড সরকারের থেকে ছাড়পত্র পায়নি। এখনই খেলার মতো অবস্থা আসেনি এবং ক্রিকেটারদের আরও অনুশীলন দরকার বলে জানিয়ে দেওয়া হয়েছে।