নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ কমিশনিং করবেন প্রধানমন্ত্রী

0
Spread the love

ঢাকা অফিস

বাংলাদেশ নৌবাহিনীতে সংযোজিত হওয়া বিশেষ যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ বৃহস্পতিবার (১৮ জুন) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কমিশনিং করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম শাম্মী এ তথ্য জানিয়েছেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কমিশনিং অনুষ্ঠানের উদ্বোধন করবেন। আইএসপিআর সূত্র জানায়, উদ্বোধনের পর কিছুদিনের মধ্যে যুদ্ধজাহাজটি জাতিসংঘে শান্তিরক্ষা মিশনে যেতে পারে।

গত বছরের এপ্রিলে চীনে নির্মিত যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ ও ‘প্রত্যাশা’ দেশে আসে।  এর মধ্যে যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ কমিশনিং করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এই যুদ্ধজাহাজের দৈর্ঘ্য ৯০ মিটার এবং প্রস্থ ১১ মিটার।  এটি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম।

শত্রু  বিমান, জাহাজ এবং স্থাপনায় আঘাত হানতে সক্ষম জাহাজটি আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য মিসাইল, অত্যাধুনিক থ্রিডি রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জামে সুসজ্জিত।  জাহাজটিতে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য ডেক ল্যান্ডিংসহ অন্যান্য সুবিধা রয়েছে।