করোনায় বদলে গেল ক্রিকেটের ৫ নিয়ম

4
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে পৃথিবী আর আগের মতো থাকবে না, সবকিছুই বদলে যাবে এমন পূর্বাভাস মিলেছে আগেই। শুধু দৈনন্দিন জীবন নয়, নিয়ম বদলেছে ক্রীড়াঙ্গনেও। ফুটবলে বেশ কিছু নিয়ম পরিমার্জন করেছে ফিফা। একই পথে হাঁটল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও।
আগামী ৮ জুলাই থেকে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজ দিয়ে মাঠে ফিরবে আন্তর্জাতিক ক্রিকেট। তখন থেকে যতদিন পর্যন্ত করোনা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হয়, ততদিন পর্যন্ত সময়ের জন্য ক্রিকেটের পাঁচটি নিয়মে বদল আনলো আইসিসি। এ নিয়মগুলো হলো করোনা সাবস্টিটিউট, বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা, স্থানীয় আম্পায়ার দিয়ে খেলা পরিচালনা, অতিরিক্ত রিভিউ সিস্টেমের অনুমতি এবং জার্সিতে বাড়তি লোগোর ব্যবহার।
গত অ্যাশেজ থেকে আন্তর্জাতিক ক্রিকেট দেখেছে কনকাশন সাবস্টিটিউট। অর্থাৎ টেস্ট ম্যাচে কোন খেলোয়াড় মাথায় আঘাত পেলে তার পরিবর্তে নামানো হয় অন্য আরেকজন একই ধরনের খেলোয়াড়। সে নিয়মের সঙ্গে এবার যোগ হলো করোনা সাবস্টিটিউট। নতুন এ নিয়মের আওতায় টেস্ট ম্যাচ চলাকালীন কোন খেলোয়াড়ের মধ্যে যদি করোনাভাইরাসের কোন উপসর্গ দেখা যায়, তাহলে ম্যাচ রেফারির অনুমতি সাপেক্ষে অন্য একজন খেলোয়াড়কে মাঠে নামানো যাবে। ওয়ানডে এবং টি-টোয়েন্টির জন্য এ নিয়ম প্রযোজ্য নয়। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খেলোয়াড়রা ম্যাচের মধ্যে লালার মাধ্যমে বল উজ্জ্বল করতে পারবেন না। কেউ যদি অভ্যাসবশত বলে লালার ব্যবহার করে ফেলেন, তাহলে আম্পায়াররা এ বিষয়টির মধ্যস্থতা করবেন। তবে একই কাজ বারবার হতে থাকলে পুরো দলকে আনুষ্ঠানিক সতর্কতা দেয়া হবে। প্রতি ইনিংসে একটি দল সর্বোচ্চ দুইবার সতর্কতা পাবে। এরপর থেকে বলে লালা ব্যবহার করলে ব্যাটিং দলকে দেয়া হবে ৫টি পেনাল্টি রান। বলে লালা ব্যবহার করা হলে সেটিকে ভালোভাবে মুছে তবেই খেলা শুরু করা যাবে। স্বাভাবিক সময়ে যেকোন সিরিজ আয়োজনে অন্তত একজন নিরপেক্ষ দেশের আম্পায়ার থাকা বাধ্যতামূলক। তবে করোনাকালীন সময়ে যে কোন দেশ চাইলে স্থানীয় আম্পায়ারদের দিয়েই ম্যাচ পরিচালনা করতে পারবে। এক্ষেত্রে আইসিসিই তাদের আম্পায়ার ও ম্যাচ রেফারিদের প্যানেলভুক্ত আম্পায়ারদের মধ্য থেকে আম্পায়ার ও রেফারি ঠিক করে দেবে। আগামী ১২ মাসের জন্য জার্সিতে বাড়তি লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। তবে সেটি ৩২স্কয়ার ইঞ্চির বেশি হতে পারবে না, যা থাকবে খেলোয়াড়দের বুকের মধ্যে। এতদিন ধরে সীমিত ওভারের ক্রিকেটে এটি ব্যবহৃত হলেও, টেস্টে এর অনুমতি ছিল না। এছাড়া বাকি তিনটি লোগো ব্যবহারের নিয়মনীতি আগের মতোই থাকবে।

অসহায় ক্রীড়াবিদদের জন্য আরো ৩কোটি

ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থ ক্রীড়াবিদদের নানাভাবে সহযোগিতা করে যাচ্ছে সরকার। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এর আগে এক হাজার ক্রীড়াবিদকে ১০ হাজার টাকা করে দেয়ার যে ঘোষণা দিয়েছেন, তার দ্বিতীয় পর্বের টাকা প্রদানকালে নতুন ৩কোটি টাকা বরাদ্দের সংবাদ দিয়েছেন।
গতকাল মঙ্গলবার সরকারের মানবিক সহায়তার অংশ হিসেবে জাতীয় ক্রীড়া পরিষদ ও বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনায় ক্ষতিগ্রস্ত ১৫০ অসহায় ক্রীড়াবিদকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। দুপুরে জাতীয় ক্রীড়া পরিষদের সভা কক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী সশরীরে উপস্থিত থেকে অস্বচ্ছল ক্রীড়াবিদদের হাতে আর্থিক সহায়তার চেক তুলে দিয়েছেন। এর আগে ক্রীড়া প্রতিমন্ত্রী ছয় শতাধিক ক্রীড়াবিদকে আর্থিক সহায়তা প্রদান করেছেন।
চেক প্রদানকালে ক্রীড়া প্রতিমন্ত্রীমো. জাহিদ আহসান রাসেল এমপি বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনায় সরকার করোনায় ক্ষতিগ্রস্ত অসহায় ক্রীড়াবিদদের জন্য আরও ৩কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের কাজ চলছে। অচিরেই এ অর্থ দেশের তৃণমূল পর্যায়ের ক্রীড়াবিদদের হাতে তুলে দেয়া হবে। এছাড়া আমরা বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন হতে প্রায় ১১৫০ জন ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠককে প্রতি মাসে ২০০০ টাকা করে একবছরেমোট ২৪,০০০ টাকা প্রদানের লক্ষ্যে কাজ করছি।’ ‘আমরা করোনায় ক্ষতিগ্রস্ত সকল অসহায় ক্রীড়াবিদদের পাশে দাঁড়াতে চাই। সরকারের মানবিক সহায়তার অংশ হিসেবে এটি আমাদের ধারাবাহিক কার্যক্রম। এটি অব্যাহত থাকবে। শুধু ক্রীড়াবিদ নয়, করোনায় ক্ষতিগ্র¯ Íকোচ, কর্মকর্তা ও ক্রীড়া সংগঠকদের কীভাবে সহযোগিতা করা যায় তা নিয়েও ভাবছি।’
এ সময়ে যুব ও ক্রীড়া সচিব মো. আখতারহোসেন, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আর্থিক সহায়তা দিচ্ছে ক্রিকেটাররা

ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নিম্ন আয়ের কর্মচারীদের বেশ কষ্টের মাঝে দিন পার করতে হচ্ছে। তবে জাতীয় দলের ক্রিকেটাররা সবসময় বিসিবির এই কর্মীদের পাশে দাঁড়িয়েছে। এবারও দেশের বিভিন্ন জায়গায় বিসিবির প্রায় সাড়ে তিনশ মাঠকর্মী, কিনার, ড্রাইভারদের আর্থিক সহায়তা দিচ্ছে ক্রিকেটাররা।
করোনায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারসহ ২৭ ক্রিকেটার ২৫ লাখ টাকা দান করেছিল। সেখানে থেকেই কিছু অর্থ এই সকল কর্মচারীদের দান করছে ক্রিকেটাররা। দানের এই অর্থ থেকেই ক্রিকেটাররা কিছুদিন আগে ঘূর্ণিঝড় আম্পানে সাতক্ষীরায় উপকূলীয় অঞ্চলে ক্ষতিগ্রস্তদের পূনর্বাসন ও সুপেয় খাবার পানির ব্যবস্থা করে দিয়েছিল ক্রিকেটাররা। দেশের সব কঠিন সময়ই ক্রিকেটাররা অসহায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। কেউ ব্যক্তিগত উদ্যেগে, আবার অনেক সময় দলীয় উদ্যেগে সহায়তা করে আসছে।

দল ঘোষণায় ক্ষুব্ধ জেমি ডে

ক্রীড়া প্রতিবেদক
বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে বাংলাদেশের গ্রুপ পর্বের চারটি ম্যাচ এখনও বাকি। নতুন ঘোষণা অনুযায়ী আগামী ৮ ও ১৩ অক্টোবর হবে দুটি ম্যাচ। প্রথমটি আফগানিস্তান ও পরেরটি কাতারের বিপক্ষে। এরপর ১২ ও ১৭ নভেম্বর যথাক্রমে ভারত এবং ওমানের বিপক্ষে। এর মধ্যে তিনটি ম্যাচই নিজেদের মাটিতে।
সেই ম্যাচকে ঘিরে অনুশীলনের জন্য ৫থেকে ৬ সপ্তাহ সময় চেয়েছিলেন ইংলিশ কোচজেমি ডে। তাই অনুশীলনের আগে আগস্টেই জাতীয় দল ঘোষণার কথা বলেছিলেন। অথচ এর আগেই ফেসবুকে ৩৭জনের একটি জাতীয় দলের তালিকা ভাইরাল হয়ে গেছে জেমি ডের নাম করে। এমন অপপ্রচারে খুব ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন জাতীয় দলের এই কোচ। তিনি বলেছেন, ‘আমি তে াকোনও দল ঘোষণা করিনি। কিন্তু তার আগেই কে বা কারা একটি দলের নাম দিয়েছে। এটা আসলে ঠিক হয়নি। যেখানে আমি কিংবা বাফুফে থেকে দল দেওয়া হয়নি সেখানে কীভাবে খেলোয়াড়দের নাম চলে আসলো। বিষয়টা আমার বোধগম্য হলো না। আমি সত্যি বিরক্ত হয়েছি।’

আফগানদের বিপক্ষেই ফের শুরু বাংলাদেশের বিশ্বকাপ বাঁছাই

ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাসের কারণে অন্য অনেক ক্রীড়া আসরের মতো গত মার্চে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই স্থগিত হয়েছিল। তবে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকায় পুনরায় শুরু হচ্ছে ম্যাচগুলো। আর দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষেই মাঠে নামা হচ্ছে বাংলাদেশের। এর আগে মার্চে আফগানদের বিপক্ষে ম্যাচ হওয়ার কথা ছিল লাল-সবুজের।
এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) পরিস্থিতি পর্যবেক্ষণ করে বাঁছাই পুনরায় শুরুর জন্য বিভিন্ন ফেডারেশনের সঙ্গে বসেছিল। তবে এনিয়ে শুধু আগামী অক্টোবর ও নভেম্বর মিলিয়ে চারটি ম্যাচ ডের কথা জানানো হয়। যদিও পূর্ণাঙ্গ সূচি দেয়নি এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। আর তাদের ওয়েবসাইটে আগামী চারটি ম্যাচ ডেতে বাংলাদেশের চার প্রতিপক্ষের নাম জানিয়েছে।

পাকিস্তান নয় এশিয়া কাপ হবে শ্রীলঙ্কায়

ক্রীড়া প্রতিবেদক
২০১৮ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভায় নির্ধারিত হয় চলতি বছরের এশিয়া কাপ আয়োজিত হবে পাকিস্তানে। তবে পাকিস্তানের মাঠে খেলা হলে ভারত এশিয়া কাপ বয়কট করতে পারে বলে কথা ওঠে। ফলে টানা দ্বিতীয়বারের মতো সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হবে এশিয়া কাপ এমন সম্ভাবনা ছিল। তবে করোনাভাইরাসের কারণে পাশার দান উলটে গেলো।
পাকিস্তান বা সংযুক্ত আরব আমিরাত নয়। বরং সেপ্টেম্বরে আয়োজিত ২০২০ এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হতে যাচ্ছে শ্রীলঙ্কায়। এমন তথ্য জানিয়েছেন, খোদ শ্রীলঙ্কা ক্রিকেটের সভাপতি শাম্মি সিলভা। তিনি জানালেন, টুর্নামেন্ট আয়োজনের জন্য সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে তাদেরকে। এখন দেশটির সরকারের সঙ্গে এশিয়া কাপ আয়োজনের বিষয়ে কথা বলবে তারা। এছাড়াও শ্রীলঙ্কা এখন টুর্নামেন্ট আয়োজনের সম্ভাব্যতা ও স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য ব্যাপারগুলিও খতিয়ে দেখতে শুরু করেছে বলে জানিয়েছেন শাম্মি সিলভা।

এশিয়া কাপ নিয়ে সভা হয়েছে

ক্রীড়া প্রতিবেদক
শুধু আইপিএল, টি-টোয়েন্টি বিশ্বকাপই নয়। করোনাভাইরাসের কারণে ঝুলে রয়েছে এশিয়া কাপের ভাগ্যও। সোমবারই এ বছরের এশিয়া কাপ নিয়ে সভায় বসেছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। টুর্নামেন্ট নিয়ে সভায় আলোচনা হয়েছে ঠিকই, কিন্তু এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আসতে পারেনি এসিসি।
এবারের ইভেন্টটি হওয়ার কথা টি-টোয়েন্টি সংস্করণেই। সূচি অনুযায়ী সেটি সেপ্টেম্বরে হওয়ার কথা থাকলেও এবারের আসরের আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু ভারতের সঙ্গে দেশটির রাজনৈতিক বৈরিতায় ইভেন্টটি সেখানে আর হচ্ছে না। তাই গুঞ্জন ছিল ২০১৮ সালের মতো এবারও নিরপেক্ষ ভেন্যু হিসেবে বেছে নেওয়া হবে সংযুক্ত আরব আমিরাতকেই। ভিডিও কনফারেন্সে হওয়া সভায় নিরপেক্ষ ভেন্যুসহ টুর্নমামেন্টটির ভাগ্য নিয়েও আলোচনা হয়েছে। তবে কোনও ধরনের সিদ্ধান্ত নেয়নি এসিসি। সদস্যরা সিদ্ধান্ত নিতে এই মাসের শেষ দিকে আরও একবার সভায় বসতে চেয়েছে।

এক মাস আগেই ইংল্যান্ডে পৌঁছাল ক্যারিবীয়রা

ক্রীড়া প্রতিবেদক
৮জুলাই থেকে করোনাভাইরাসের কারণে বিরতি কাটিয়ে মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। সে লক্ষ্যে এক মাস আগেই ইংল্যান্ডে হাজির হয়েছে তারা।
অবশ্য বাধ্যতামূলক ভাবেই এত আগে ইংল্যান্ডে আসতে হয়েছে জেসন হোল্ডার, কেমার রোচদের। সিরিজের প্রথম ম্যাচে ৮ জুলাই হলেও, এক মাস আগে অর্থাৎ ৮ জুনই তারা চলে গিয়েছে ইংল্যান্ডে। কেননা করোনাভাইরাসের সতর্কতাস্বরুপ তিন সপ্তাহ সেলফ কোয়ারেন্টাইনে থাকতে হবে দলের সবাইকে।
এ সিরিজের জন্য ১৪ সদস্যের মূল দল এবং সঙ্গে আরও ১১ সদস্যের রিজার্ভ স্কোয়াড ঘোষণা করেছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। এছাড়া টিম ম্যানেজম্যান্ট ও কোচিং স্টাফ মিলে প্রায় ৪০জনের বহর বিশেষ চাটার্ড ফাইটে করে এসেছে ইংল্যান্ডে। বিমানে ওঠার আগে সবারই করাতে হয়েছেকোভিড-১৯ পরীক্ষা।

পাকিস্তানের কোচিং প্যানেলে দুই স্বদেশি

ক্রীড়া প্রতিবেদক
গত কয়েকদিন ধরে দেশের ক্রিকেটাঙ্গনে শোনা যাচ্ছে, মোহাম্মদ রফিক ও খালেদ মাহমুদ সুজনের পাল্টাপাল্টি মন্তব্য। প্রসঙ্গ জাতীয় ক্রিকেট দলের কোচিং প্যানেলে দেশের সাবেক ক্রিকেটারদের উপেক্ষা করে বিদেশিদের নেয়া। যা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একপ্রকার রীতিই হয়ে গেছে।
আর এমন সময়েই বিসিবির জন্য যেনো এক উদাহরণই দাঁড় করাল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। করোনাভাইরাস পরবর্তী সময়ে নিজেদের প্রথম সিরিজের জন্য, কোচিং প্যানেলে ডেকেছে দুই কিংবদন্তি ক্রিকেটারকে। আর আগে থেকেই হেড কোচের দায়িত্ব রয়েছেন সাবেক অধিনায়ক মিসবাহ উল হক। আগামী আগস্ট-সেপ্টেম্বরে তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে ইংল্যান্ডে যাবে পাকিস্তান ক্রিকেট দল। সে সফরে পাকিস্তানের ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন সাবেক তারকা ব্যাটসম্যান ইউনিস খান এবং স্পিন বোলিং কোচের দায়িত্ব সামলাবেন সাবেক স্পিনার মুশতাক আহমেদ।

অনুশীলনে আয়ারল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক
এই বছর সূচিতে অনেকগুলো সিরিজই পেয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু মহামারীর প্রকোপে ঠাসা সেই সূচি থেকে বঞ্চিত হয়েছে আইরিশরা। যদিও ইংল্যান্ডের সঙ্গে ওয়ানডে সিরিজ হওয়ার সম্ভাবনা এখনও উজ্জ্বল। তাই সোমবার থেকেই অনুশীলনে নেমে পড়েছে আয়ারল্যান্ড।
দীর্ঘ লকডাউনের পর এই অনুশীলন শুরু হওয়ায় কঠোর স্বাস্থ্যবিধি মানতে হচ্ছে আয়ারল্যান্ডকে। এরজন্য প্রয়োজন ছিল সরকারি অনুমোদনেরও। ইংল্যান্ডের সঙ্গে সিরিজটি যেন হয়-ই, সেজন্য বেশ কয়েক সপ্তাহ ধরেই ইসিবির সঙ্গে আলোচনা চালিয়ে নিচ্ছে ক্রিকেট আয়ারল্যান্ড। অবশ্য আলোচনার মূল উদ্দেশ্যই হচ্ছে সিরিজটি যেন সেপ্টেম্বর থেকে জুলাইয়ে এগিয়ে নিয়ে আসা হয়। এখন পর্যন্ত সিরিজটি হবে বলেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে, যদিও যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদন এখনও বাকি।

মৌসুমের ইতি টানবে সিরি আ

ক্রীড়া প্রতিবেদক
সিরি ‘আ’ আবারও শুরু হচ্ছে ২০ জুন থেকে। নতুন করে চালু হলেও মৌসুম নির্বিঘেœই শেষ করা যাবে, এমন আশা করছে না ইতালিয়ান ফুটবল ফেডারেশন। তাই বিকল্প পরিকল্পনাও রাখছে কর্তৃপক্ষ। লিগ আবার বন্ধ হে য়গেলে চ্যাম্পিয়ন ছাড়াই মৌসুমের ইতি টানবে সিরি আ।
মৌসুম যদি শেষ করা না যায়, তাহলে বিকল্প হিসেবে প্লে অফ অথবা গাণিতিক পদ্ধতি ব্যবহারের কথা ভাবছে ফেডারেশন। শুক্রবার সিরি আ’র কাবগুলো সিদ্ধান্ত নিয়েছে, পরিস্থিতি এমনটি হলে কাউকে চ্যাম্পিয়ন ঘোষণার প্রয়োজন নেই। প্রয়োজন নেই কোনও অবনমনেরও। নতুন করে পরিস্থিতি অবনতি হলেই এই পরিকল্পনা কাজে দেবে। তখন প্লে অফ বা গাণিতিক পদ্ধতি ব্যবহার করে টেবিলে দলের অবস্থানগুলো চূড়ান্ত করা সম্ভব হবে।

রাগবি বিশ্বকাপের বাছাই পর্বের ফরম্যাট চূড়ান্ত

ক্রীড়া প্রতিবেদক
ফ্রান্সে আয়োজিত ২০২৩ রাগবি বিশ্বকাপে শিরোপার লড়াইয়ের জন্য মোট বিশ (২০) দেশকে সুযোগ করে দিতে চায় বিশ্ব রাগবি কমিটি। আর এ লক্ষ্যে ৮জুন বাছাই পর্বের চূড়ান্ত ফরম্যাট ঘোষণা দিয়েছে রাগবির গ্লোবাল বডি।
গত বছর জাপানে আয়োজিত ১৪তম বিশ্বকাপে নিজেদের পুল থেকে শীর্ষ তিনে অবস্থান করায় ১২টি দল সরাসরি জায়গা করে নিচ্ছে ফ্রান্স বিশ্বকাপে। দলগুলো হল দক্ষিন আফ্রিকা, ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, ওয়েলস, জাপান, ফ্রান্স, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ইতালি, আর্জেন্টিনা ও ফিজি। বাকি ৮টি জায়গার মধ্যে ৭টি দল আঞ্চলিক এবং ক্রস আঞ্চলিক বাছাইপর্বে চ্যাম্পিয়ন ও রানার্স আপ হয়ে আসতে হবে। বাকি একটা মাত্র জায়গার জন্য চার দেশ রাউন্ড রবিন টুর্নামেন্টে লড়বে। আমেরিকা ও রাগবি ইউরোপের তৃতীয় সেরা দল এবং রাগবি আফ্রিকা অঞ্চলের রানার্স আপ দল নিজেদের মধ্যে খেলে জায়গা করে নিতে হবে অন্য স্পটের জন্য। জাপানে অনুষ্ঠিত সর্বশেষ রাগবি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ৩২-১২সেটে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতে নেয়।

রামোসের সঙ্গে চুক্তি বাড়াচ্ছে রিয়াল

ক্রীড়া প্রতিবেদক
সর্জিও রামোসের সঙ্গে চুক্তি বাড়াতে চলেছে রিয়াল মাদ্রিদ। এখনও সই না হলেও খুব দ্রুত স্প্যানিশ তারকার সঙ্গে এক বছরের জন্য চুক্তি বাড়ানো হবে। সব ঠিক থাকলে ২০২২ সাল পর্যন্ত সাদা জার্সিতেই দেখা যাবে ৩৪ বছর বয়সী রামোসকে। আগের চুক্তিতে লা লিগা জায়ান্টদের হয়ে ২০২১ সাল পর্যন্ত খেলার কথা ছিল।
দীর্ঘ ১৫ বছর ধরে মাদ্রিদের দলটি খেলছেন এই সেন্ট্রাল ডিফেন্ডার। অধিনায়ক হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতানোর রেকর্ড রয়েছে তার নামের পাশে। এই পর্যন্ত রিয়ালের হয়ে ৬৪০টি ম্যাচে মাঠে নেমেছেন রামোস। গোল করেছেন ৯২টি। রিয়ালের জার্সিতে চারটি লা লিগা, দুটি কোপা দেলরে, চারটি সুপার কোপা, চারটি চ্যাম্পিয়নস লিগ, তিনটি উয়েফা সুপার কাপ ও চারটি কাব বিশ্বকাপ জিতেছেন রামোস।

পিএসজি ছাড়ছেন থিয়াগো সিলভা

ক্রীড়া প্রতিবেদক
মৌসুমের শেষে অধিনায়ক থিয়াগো সিলভার জন্য নতুন চুক্তির কোন প্রস্তাব দিচ্ছে না প্যারিস সেইন্ট-জার্মেই। এর অর্থ হচ্ছে এবারের গ্রীষ্মে ফ্রি এজেন্ট হিসেবে দলবদলের বাজারে উপস্থিত থাকবেন এই ব্রাজিলিয়ান। ২০১২ সালে এসি মিলান থেকে পিএসজিতে যোগ দেবার পর এ পর্যন্ত ৩০০টিরও বেশী ম্যাচ খেলেছেন ৩৫ বছর বয়সী থিয়াগো।
পিএসজির স্পোর্টিং পরিচালক লিওনার্দো জানিয়েছেন তার সঙ্গে আর চুক্তি বাড়াতে চাচ্ছেনা প্যারিসের জায়ান্টরা। মৌসুমের শেষেই থিয়াগোর সঙ্গে কাবের বর্তমান চুক্তি শেষ হয়ে যাচ্ছে। ধারনা করা হচ্ছে থিয়াগো হয়ত আবারো মিলানে ফিরে আসবেন অথবা প্রিমিয়ার লিগে এভারটনে পুনরায় কার্লো আনচেলত্তির অধীনে খেলবেন। এই জুটি একসঙ্গে পিএসজি ও মিলানে দীর্ঘ সময় কাটিয়েছেন। প্রায়ই থিয়াগো কন্টের প্রতি তার ভালবাসার কথা বলে থাকেন।

ফাবিয়ান লুজ্জিকে দলে চায় বার্সা

ক্রীড়া প্রতিবেদক
রায়ো ভায়োকানোর ১৬বছর বয়সী ফরোয়ার্ড ফাবিয়ান লুজ্জিকে দলে পেতে আগ্রহ প্রকাশ করেছে বার্সেলোনা।
২০১৯-২০মৌসুমের দ্বিতীয়ার্ধে রায়োর প্রথম দলের সঙ্গে অনুশীলন করেছেন স্প্যানিশ অনুর্ধ্ব-১৬ দলের এই ফরোয়ার্ড। এরমধ্যেই তাকে স্পেনের অন্যতম প্রতিভাবান তরুন খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হচ্ছে। একাডেমির খেলোয়াড় হিসেবে ব্রাজিলিয়ান বংশোদ্ভূত এই খেলোয়াড় গত সাড়ে চার বছর ধরে রায়োতে আছেন। যে কয়টি ম্যাচ খেলেছেন তাতে সব সময়ই তিনি সর্বোচ্চ গোলদাতা ছিলেন। রায়ো অবশ্য জানিয়েছে তারা লুজ্জিকে দলে ধরে রাখতে চায়। তার সঙ্গে নতুন ভাবে চুক্তিরও প্রস্তাব দেয়া হয়েছে বলে ইঙ্গিত পাওয়া গেছে। এখনো পর্যন্ত লুজ্জির পক্ষ থেকে কোন জবাব আসেসি।