শ্রীলঙ্কা সফরের সম্ভাবনা দেখছে না বিসিবি

8
Spread the love

ক্রীড়া প্রতিবেদক

আগামী জুলাইয়ে শ্রীলঙ্কায় পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাওয়ার কথা বাংলাদেশের। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি) কিছুদিন আগে জানিয়েছিল, বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারিত সূচিতেই আয়োজনে প্রস্তুত তারা। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে শ্রীলঙ্কা সিরিজ নিয়ে কোনও আশা দেখছে না।
গতকাল বৃহস্পতিবার বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানালেন তেমনটাই। শ্রীলঙ্কায় করোনা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফেরায় তারা অনুশীলন শুরু করেছে। জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজনের সাহসও দেখাচ্ছে দ্বীপদেশটি। কিন্তু বাংলাদেশের পরিস্থিতি বিবেচনায় নিয়ে শ্রীলঙ্কায় যাওয়ার খুব একটা সম্ভাবনা দেখছে না বিসিবি।
শ্রীলঙ্কা অনুশীলনে ফিরছে বলেই বাংলাদেশকে যেতে হবে, এমনটা মনে করেন না বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান, ‘ওদের দেশে হয়তো সমস্যা কেটে গেছে। কিন্তু আশপাশের সবদেশেই কিন্তু পরিস্থিতি ভয়াবহ। এই অবস্থায় আমাদের বোর্ড সভাপতিও (নাজমুল হাসান) জানিয়েছেন, এই মুহূর্তে শ্রীলঙ্কা সফর করা উচিত হবে না। এখন যদি হুট করে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায় এবং সরকার যদি আমাদের অনুমতি দেয়, তাহলে না যাওয়ার কোনও কারণ দেখি না।’
কেন শ্রীলঙ্কা সফরে যাওয়া কঠিন, বিষয়টি পরিষ্কার করেছেন ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান, ‘ম্যাচখেলার আগে যথেষ্ট প্রস্তুতির দরকার। টানা তিন মাস ঘরে থাকার পর হুট করে কোনও সফর করা কারও পক্ষেই সম্ভব নয়। আমাদের অনুশীলন শুরু করতে হলে কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। কোচদের দেশে ফিরে কোয়ারেন্টিনে থাকতে হবে। এরপর তারা কাজ করার সুযোগ পাবেন, যা দীর্ঘ প্রক্রিয়া। এই কারণেই আমাদের মনে হচ্ছে শ্রীলঙ্কা সফরের কোনও সম্ভাবনানেই।’

মাঠে ফেরার দ্বারপ্রান্তে এশিয়ান ফুটবল

ক্রীড়া প্রতিবেদক
করোনা সংকট কাটিয়ে বিশ্বজুড়ে ধীরে ধীরে মাঠে ফিরছে ফুটবল। যদিও বেশীর ভাগ লিগই এখনো মাঠে ফিরতে পারেনি। তবে মাঠে ফেরার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ। তার আগে এশিয়াতে ঘরোয়া ফুটবল মাঠে ফেরার অপেক্ষায় থাকতে হবে বলে জানিয়েছেন এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) জেনারেল সেক্রেটারি উইন্সডর জন।
উইন্সডর জন বলেছেন, আমরা ফুটবল মাঠে ফেরানোর খুব কাছাকাছি চলে এসেছি। তবে এজন্য আমাদের প্রথমে ঘরোয়া লিগগুলোর জন্য অপেক্ষা করতে হবে। এশিয়ার শীর্ষ প্রতিযোগিতায় এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও দ্বিতীয় টায়ারের এএফসি কাপ উভয়ই মার্চে করোনার কারণে বন্ধ হয়ে গিয়েছিল। এর সঙ্গে বন্ধ রয়েছে বিশ্বকাপ ও অলিম্পিক বাছাই পর্ব। এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে ১২টি দেশ অংশ নিয়ে থাকে। এর মধ্যে শুধুমাত্র দক্ষিণ কোরিয়ায় ঘরোয়া লিগ মাঠে ফিরেছে। জুন ও জুলাইয়ে আরো চারটি লিগ শুরু হচ্ছে। থাইল্যান্ডে সেপ্টেম্বরে লিগ শুরু করার একটি প্রাথমিক ধারনা দেয়া হয়েছে।
জন জানিয়েছেন প্রতিযোগিতাগুলো শুরু করার ব্যপারে এএফসি এখনো আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে এ ব্যপারে সম্ভাব্য কোন তারিখ জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। বিশ্বজুড়ে করোনা আতংক কাটিয়ে পুনরায় ফুটবল মাঠেফেরায় স্বস্তি জানিয়ে জন বলেছেন, ‘আমরা সবাই জানি ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছে। এর মধ্যে সমর্থকরাও রয়েছেন। খেলোয়াড়রাও সমান আগ্রহ নিয়ে অপেক্ষায় আছে। কিন্তু সবকিছুর পরেও সকলের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি এখন আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ’।


জাতিসংঘ পদক পেলেন সাবেক সাঁতারু নিয়াজসহ তিন ক্রীড়াবিদ

ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ নৌবাহিনীর যে ১১০সদস্য গত বছর জুলাইয়ে জাতিসংঘ মিশনে লেবাননে গিয়েছেন, তাদের মধ্যে আছেন তিনজন ক্রীড়াবিদও। এর মধ্যে অন্যতম হলেন দেশের সাঁতারের পরিচিত মুখ এবং বর্তমানে বাংলাদেশ নৌবাহিনী সাঁতার দলের প্রধান কোচ নিয়াজ আহমেদ। অন্য দুইজনের একজন শ্যুটিংয়ের শিহাব ও হকির খায়রুল ইসলাম।
বাংলাদেশ নৌবাহিনীর এই দলের জাতিসংঘ মিশন শেষ হয়েছে বুধবার। বুধবারই তাদের প্রদান করা হয়েছে জাতিসংঘ পদক। নিয়াজ আহমেদ সাবেক ন্যাশনাল গোল্ড মেডেলিস্ট। সাউথ এশিয়ান গেমসে দুটি রৌপ্য পেয়েছেন তিনি। এছাড়া স্বর্ণ আছে তার সাফ সুইমিং চ্যাম্পিয়নশিপে।

এএফসি কাপ এখন বসুন্ধরা কিংসের গলার কাঁটা

ক্রীড়া প্রতিবেদক
ঘরোয়া ফুটবল মৌসুমের বাকি অংশ পরিত্যক্ত ঘোষণা করায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ কাবের ১২টিই হাফ ছেড়ে বেঁচেছে। কিন্তু গতবারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের অবস্থা ভিন্ন। সবার মৌসুম শেষ হলেও তাদের হয়নি।
এএফসি কাপের কারণে তাদের মাথার ওপর রয়ে গেছে বিশাল বোঝা। অন্য কাবগুলো সব ফুটবলার বিদায় করে দিয়ে নাকে তেল দিয়ে ঘুমালেও, ঘুম হারাম বসুন্ধরা কিংসের। বিশেষ করে বিদেশি ফুটবলারদের পেছনে তাদের গুণতে হচ্ছে ডলারের কড়কড়ে নোট। বিদেশি ফুটবলারদের পেছনে খরচ করতে করতে আর্থিক সমস্যায় বসুন্ধরা কিংস।

বিসিবি পরিচালকের করোনা জয়


ক্রীড়া প্রতিবেদক
নাদেলের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয় গত ২১মে। এরপর আলাদা একটি বাসায় পরিবার থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রেখেছিলেন। কঠোর নিয়ম মেনে চলায় তার পরিবারের আর কেউই আক্রান্ত হননি।
নাদেল বলেছেন, ‘বুধবার নতুন পরীক্ষার ফলে নেগেটিভ এসেছে। এই মুহূর্তে আমি সুস্থ।’ সুস্থ হয়ে যাওয়াতে নিজের অভিজ্ঞতার কথাও ভাগাভাগি করেছেন নাদেল। যাতে করে বাকিরা উপকৃত হন। তিনি বেশি করে জোর দিলেন মানসিক শক্তির ওপর, ‘করোনায় আক্রান্ত হওয়ার পর প্যানিক হওয়া যাবে না। প্যানিক হলে একজন সুস্থ মানুষও অসুস্থ হয়ে যায়। মানসিকভাবে সুস্থ থাকা জরুরি। আমি নিজেও একদম ঘাবড়ে যাইনি। মনের জোর ছিল।’

টাইগারদের সেরা টেস্ট একাদশ হাবিবুলের

ক্রীড়া প্রতিবেদক
ইএসপিএন ক্রিকইনফো বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমানে জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমনকে তাঁর চোখে বাংলাদেশের সেরা টেস্ট একাদশ নির্বাচন করতে দিয়েছেন। তবে শর্ত হলো, তিনি যাদের সাথে খেলেছেন অর্থাৎ কেবল তাঁর সতীর্থদের নিয়ে গড়ে তুলতে হবে এই টেস্ট একাদশটি।
হাবিবুল বাশারের চোখে তাঁর সতীর্থদের নিয়ে গড়া সেরা একাদশ ঃ তামিম ইকবাল, জাভেদ ওমর, আল শাহরিয়ার রোকন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, আমিনুল ইসলাম (অধিনায়ক), আফতাব আহমদে, মোহাম্মদ রফিক, মাশরাফি মুর্তজা, তাপশ বৈষ্য ও শাহাদাত হোসেন।

আম্পানে ক্ষতিগ্রস্তদের পাশে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক
মহামারি করোনাভাইরাসের মধ্যে সম্প্রতি আঘাত হানে ঘূর্ণিঝড় আম্ফান। এতে উপকূলীয় অঞ্চলে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। দুস্থ, হত দরিদ্র ও অসহায় মানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।
সেসব মানুষের বিধ্বস্ত ঘরবাড়ি গুলো পুননির্মাণের সাহায্যে এগিয়ে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বেসরকারি সংস্থা ফুট স্টেপের মাধ্যমে তামিম, মুশফিক, মাশরাফি ও মাহমুদউল্লাহরা এ সাহায্য করছেন। ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত দেশের দুস্থ, গরিব, অসহায়, ছিন্নমূল ও কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাঁড়িয়ে মানবিক মূল্যবোধের এক অনন্য দৃষ্টান্ত দেখালেন ক্রিকেটাররা।

ওয়েস্ট ইন্ডিজের দল ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক
ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচ দিয়ে আগামী ৮জুলাই আবার শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। আর সে সফরকে সামনে রেখে ওয়েস্ট ইন্ডিজের ২৫ সদস্যের দল ঘোষণা করেছে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড।
সিরিজের প্রথম টেস্ট হবে সাউদাম্পটনে। ওল্ড ট্র্যাফোর্ড থেকে সেখানে পাড়ি জমাবে ক্যারিবিয়ানরা। সেখানে প্রথম ম্যাচ শেষে ১৬ ও ২৪ জুলাই ভিন্ন দুটি টেস্ট ম্যাচ খেলতে আবার ওল্ড ট্র্যাফোর্ডে আসবে উইন্ডিজ ক্রিকেটাররা। সিরিজের সব ম্যাচ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে ও জীবাণুমুক্ত পরিবেশে।
টেস্ট দল : জেসন হোল্ডার (অধিনায়ক), শেই হোপ, আলজারি জোসেফ, রেমন রিফার, কেমার রোচ, জার্মেইন ব্ল্যাকউড, এনক্রুমাহ বোনার, ক্রেইগ ব্র্যাথওয়েট, শামারাহ ব্রুকস, জন ক্যাম্পবেল, রোস্টন চেইজ, রাকিম কর্নওয়াল, শেন ডওরিচ, শেমার হোল্ডার।

মেয়েদের কোচ হতে আগ্রহী অনেকেই

ক্রীড়া প্রতিবেদক
অস্ট্রেলিয়ার মাটিতে টি-টুয়েন্টি বিশ্বকাপ শেষ হতেই মেয়েদের জাতীয় দলের হেড কোচ অঞ্জু জৈনকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সালমা-রুমানাদের জন্য নতুন কোচ খুঁজছে বোর্ড। মাসখানেকের মধ্যে নিয়োগ চূড়ান্ত করার পরিকল্পনা নিয়ে আগাচ্ছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।
বিদেশি অভিজ্ঞ আটজন কোচের পাশাপাশি স্থানীয় দুই কোচ বাংলাদেশ নারী ক্রিকেট দলের দায়িত্ব নিতে আগ্রহ দেখিয়েছে। বিসিবির কাছে বায়োডাটা পাঠিয়েছেন তারা। করোনা পরিস্থিতির কারণে সবধরনের ক্রিকেট বন্ধ থাকায় কিছুটা সময় নিয়েই দশজন থেকে হেড কোচ চূড়ান্ত করবে বিসিবি। দীর্ঘমেয়াদে নিয়োগের কথাই ভাবা হচ্ছে।

টি-টোয়েন্টি দিয়ে ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়

ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাসের কবলে প্রায় দুই মাস বন্ধ থাকার পর আবারও প্রতিযোগিতামূলক ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়। ডারউইনে চলতি সপ্তাহের শেষে ছুটির দিনে শুরু হচ্ছে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট।
রাউন্ড রবিন টি-টোয়েন্টি এই আসরের নাম ‘সিডিইউ টপ এন্ড টি-টোয়েন্টি’। রানীর জন্মদিন উপলক্ষ্যে আগামী ৬-৮ জুন এই টুর্নামেন্টটি হবে ১৫ ম্যাচের। এতে ৫০০ দর্শকও মাঠে ঢোকার অনুমতি পাবেন। কেননা গত ২১ মে থেকে উত্তর রাজ্যে কোনো করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি।

আর্জেন্টাইন কাবে আরও এক বছর ম্যারাডোনা

ক্রীড়া প্রতিবেদক
গত বছরের সেপ্টেম্বরে আর্জেন্টিনায় কোচিংয়ে ফেরেন ডিয়েগো ম্যারাডোনা। কয়েক মাসে জিমনেসিয়ার সঙ্গে প্রতিপক্ষ ভক্তদের উত্তাপ খুব ভালোভাবে টের পেয়েছেন তিনি। কোচের ‘গরম’ চেয়ার খুব একটা উপভোগ্য না হলেও জিমনেসিয়ার দায়িত্বে আরও এক বছর থাকার সিদ্ধান্ত নিয়েছেন ১৯৮৬ বিশ্বকাপের নায়ক।
২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত আর্জেন্টাইন কাবটির সঙ্গে এক বছরের চুক্তি বাড়িয়েছেন ম্যারাডোনা। বুধবার চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে জিমনেসিয়া। গত মৌসুমের শুরুতেই বিপদে পড়েছিল আর্জেন্টাইন কাবটি। কঠিন অবস্থার মধ্যে ২০১৯ সালের সেপ্টেম্বরে লা প্লাতায় পা রাখেন ম্যারাডোনা। তিনি দায়িত্ব নেওয়ার আগে কাবটি প্রথম পাঁচ ম্যাচের চারটিতে হার ও একটিতে ড্র করে ছিল কঠিন চাপের মধ্যে। ম্যারাডোনা যে খুব বেশি উন্নতি করতে পেরেছেন তা নয়, তবে কিছু ভালো ম্যাচও উপহার দিয়েছেন।

ফিক্সিংয়ে অভিযুক্ত শ্রীলঙ্কান তিন ক্রিকেটার

ক্রীড়া প্রতিবেদক
ক’দিন আগেই শ্রীলঙ্কান এক ক্রিকেটার নিষিদ্ধ মাদক নিয়ে পুলিশের হাতে ধরা পড়েছিলেন। তাকে দুই সপ্তাহের রিমান্ডে পাঠানো হয়েছে। এবার দ্বীপরাষ্ট্রের তিন ক্রিকেটারের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে।
এরই মধ্যে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ওই তিন ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। সেই তিন ক্রিকেটারের নাম উল্লেখ করা হয়নি। তবে তিনজনই সাবেক ক্রিকেটার বলে নিশ্চিত করা হয়েছে। কোন ম্যাচগুলোর জন্য তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তা নিশ্চিত করতে পারেনিকেউ। তবে সংবাদসংস্থা এএফপি বলছে, ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটেস্টে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আছে।

৫ বছরের চুক্তিতে বার্সায় যাচ্ছেন মার্টিনেস

ক্রীড়া প্রতিবেদক
গুঞ্জন অনেকদিন থেকেই শোনা যাচ্ছে। এবার সম্ভবত তা বাস্তবের মুখও দেখলো। বলা হচ্ছে, লাউতারো মার্টিনেসের কথা। গ্রীষ্মের দলবদলের বাজার শুরুর আগে থেকেই তাকে কেনার চেষ্টা করছে বার্সেলোনা। কিন্তু করোনা ভাইরাস মহামারির কারণে বিষয়টা জটিল আকার ধারণ করে। তবে ইতালির বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদের বরাতে ‘স্পোর্ট’র দাবি, ঘটনা এরইমধ্যে ঘটে গেছে।
শুধু ‘স্পোর্ট’ নয়, স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র দাবিও একই। এই দুই সংবাদ মাধ্যমের দাবি, মার্তিনেসের সঙ্গে ৫ বছরের চুক্তি স্বাক্ষরে একমত হয়েছে বার্সা। এজন্য প্রতি বছর ১২ মিলিয়ন ইউরো করে পরিশোধ করবে কাতালান জায়ান্টরা। মূলত করোনার কারণে আর্থিক ক্ষতির কথা বিবেচনা করেই ইন্টার মিলানের আর্জেন্টাইন ফরোয়ার্ডকে কেনার ক্ষেত্রে এমন পদ্ধতি অনুসরণ করেছে বার্সা।

তুরস্কের কাবকে নিষিদ্ধ করলো উয়েফা

ক্রীড়া প্রতিবেদক
তুরস্কের সুপার লিগের কাব ট্রাবজোন্সপরকে সব ধরনের ইউরোপিয়ান প্রতিযোগিতায় এক মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা। কাবটি ফিন্যান্সিয়াল মনিটরিংয়ের নিয়ম ভঙ্গ করায় ৩ জুন এই সিদ্ধান্ত জানায় ইউরোপিয়ান ফ্টুবলের সর্বোচ্চ সংস্থা।
উয়েফা জানায়, কাবটি ফিন্যান্সিয়াল ফেয়ার-প্লের বিধি মোতাবেক নিষেধাজ্ঞা এড়ায়নি এবং পূর্ববর্তী চুক্তি অনুসারে সর্বশেষ অ্যাকাউন্টগুলো লক্ষ্যমাত্রা হারিয়েছিল। চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে জায়গা পাওয়া দলগুলোর খেলোয়াড় স্থানান্তর এবং বেতনের আয়-ব্যয় নিরীক্ষণ করে থাকে উয়েফা।

এবার করোনার হানা টটেনহামে

ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাসের কারণে স্থগিত থাকা ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুম পুনরায় শুরু করার প্রস্তুতি চলছে। ১৭ জুন থেকে শুরু হবে হবে ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগ। কিন্তু তার আগে আরেকটি দুঃসংবাদ শুনতে হচ্ছে প্রিমিয়ার লিগ ভক্তদের। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন টটেনহামের একজন।
প্রিমিয়ার লিগ কর্তৃক সর্বশেষ কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ হয়েছেন স্পার্সদের একজন। এমনটাই জানিয়েছে লন্ডনের কাবটি। তবে আক্রান্ত ব্যক্তি খেলোয়াড় নাকি কর্মকর্তা তা প্রকাশ করেনি তারা। এ বিষয়ে টটেনহাম তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানায়, ‘মেডিক্যাল গোপনীয়তার কারণে আক্রান্ত ব্যক্তির নাম প্রকাশ করা হবে না।’ ইতোমধ্যে আক্রান্ত ব্যক্তিকে ৭দিনের জন্য আইসোলশেনে পাঠানো হয়েছে। টটেনহামের ওয়েবসাইটের বরাতে খরবটি নিশ্চিত করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ফয়েড হত্যার প্রতিবাদে টেনিসের তারকারা

ক্রীড়া প্রতিবেদক
মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবৈষম্যের কারণে হত্যার শিকার হয়েছেন আফ্রিকান-আমেরিকান নাগরিক জর্জ ফয়েড। তার মৃত্যু ছুঁয়ে গেছে পুরো বিশ্বকে। ক্রীড়াঙ্গনেও পড়েছে এর প্রভাব। ক্রীড়া দুনিয়ার তারকারাও একের পরে এক মুখ খুলেছেন। এবার সেই প্রতিবাদে সামিল হলেন টেনিস দুনিয়ার মহাত্রয়ী রজার ফেদেরার, রাফায়েল নাদাল এবং নোভাকজোকোভিচ।
তারা বর্ণবৈষম্যের প্রতিবাদে প্রতীকী ছবি হিসেবে কালো স্ক্রিনশট পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। ব্ল্যাকআউট টিউসডে নামে টুইটার প্রচারে এভাবে অংশনেন। জোকোভিচ সঙ্গে বার্তাদেন, ‘কৃষ্ণাঙ্গ জীবনেরও মূল্য রয়েছে’। ফেদেরারের ইনস্টাগ্রাম পোস্টে ১৬ বছর বয়সি গফ তেমনই ইঙ্গিত করেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের টেনিস সংস্থাও প্রতিবাদে যোগ দিয়ে বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘আফ্রিকান-আমেরিকানরা আমাদের টেনিস পরিবারের অবিচ্ছেদ্য অংশ। মার্কিন টেনিস সংস্থা বর্ণবৈষম্য এবং যে কোনও অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে বদ্ধপরিকর’।

নুতন মেসি লুকা রোমেরো

ক্রীড়া প্রতিবেদক
বয়স তার মাত্র ১৬। এই বয়সেই লুকা রোমেরো উপাধি পেয়েছেন নতুন মেসি হিসেবে। মেক্সিকোতে জন্ম নেয়া এই অ্যাটাকিং মিডফিল্ডার ইতোমধ্যে রাজি হয়েছেন আর্জেন্টিনার হয়ে খেলতে।
২০০৪ সালের ১জুন জন্ম লুকা রোমেরো বেজ্জানার। তার বর্তমান কাব আর ডিসি মালোরকা ইয়ুথ। মেক্সিকোর দুরাঙ্গোতে জন্ম নেয়া লুকার আছে মেক্সিকো, স্পেন ও আর্জেন্টিনা তিন দেশেরই নাগরিকত্ব। তাই প্রশ্ন ছিল শেষ পর্যন্ত কোন দেশের জার্সি গায়ে দেবেন তিনি। ওই চিন্তার অবসান হয়েছে। তিনি ডাক পেয়েছেন আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ জাতীয় দলে। যে দলের কোচ আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক মিডফিল্ডার ও ম্যারাডোনা খ্যাত পাবলো আইমার।

সাইবার ক্রাইম আইনে ধরা শোয়েব আখতার

ক্রীড়া প্রতিবেদক
সোশ্যাল মিডিয়ায় তিনি ভীষণ সরব। যখন যে ইস্যু সামনে আসছে, সেটি নিয়েই কথা বলছেন শোয়েব আখতার। আর তার ঠোঁটকাটা স্বভাবের কথাতো সবারই জানা। কাউকে ছাড় দিয়ে কথা বলার মানুষ নন পাকিস্তানের সাবেক এই গতিতারকা।
তবে বেশি বলতে গিয়ে এবার ফেঁসেছেন শোয়েব। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) নিয়ে অবমাননাকর মন্তব্য করায় এবার আইনের গ্যাড়াকলে পড়তে হলো রাওয়ালপিন্ডি এক্সপ্রেসকে। শোয়েবের বিরুদ্ধে সাইবার ক্রাইম শাখায় বড় ধরনের অভিযোগ জমা পড়েছে। যার জন্য তাকে জিজ্ঞাসাবাদও করা হয়েছে বলে খবর গণমাধ্যমের।