‘শিগগিরই ছাড়া পাবেন মার্কিন কারাগারে আটক ইরানি বিজ্ঞানী’

1

খুলনাঞ্চল ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন কারাগারে বন্দি তার দেশের বিজ্ঞানী সিরুস আসকারি খুব শিগগিরই ছাড়া পাবেন এবং তিনি ইরানে ফিরে আসবেন। পররাষ্ট্রমন্ত্রী জারিফ সোমবার সংসদের জাতীয় নিরাপত্তা এবং বৈদেশিক নীতি বিষয়ক কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, আমেরিকার কারাগারে আটক ইরানি বিজ্ঞানী সিরুস আসকারির বিরুদ্ধে আদালতে আনা সব ধরনের অভিযোগ থেকে নির্দোষ প্রমাণিত হয়েছেন এবং তিনি যদি করোনাভাইরাসে আক্রান্ত না হয়ে থাকেন তাহলে প্রথম ফাইটেই  ইরানে ফিরতে পারবেন।

ইরানের শরীফ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিরুস আসকারির আইনজীবীরা এর আগে জানিয়েছিলেন যে তিনি করোনাভাইরানসে আক্রান্ত হয়েছেন এবং তাকে আমেরিকার লুইজিয়ানার একটি কারাগারে রাখা হয়েছে যেখানকার পরিবেশ মোটেই স্বাস্থ্যসম্মত এবং পরিচ্ছন্ন নয়।

সম্প্রতি ইরান-আফগান সীমান্তে আফগান শরণার্থীদের ওপর ঘটে যাওয়া দুঃখজনক ঘটনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেন, “এটা একটা লোমহর্ষক ঘটনা এবং এ বিষয়ে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সর্বোচ্চ নিরাপত্তা কাউন্সিল তদন্তে নেমেছে।

তিনি বলেন, ঘটানাটি আফগানিস্তানের ভূখ-ে ঘটেছে। যেহেতু ইরানের কাছে আফগানিস্তানের অনেক গুরুত্ব রয়েছে এবং দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ এবং দ্বিপক্ষীয় শক্তিশালী সম্পর্ক আছে তাই দুই দেশের প্রতিনিধিত্বে এ ঘটনার তদন্ত করা হচ্ছে।