সারা খুলনা অঞ্চলের খবর

1
Spread the love

নগরীতে টিসিবির পন্য কিনলে ফ্রী সবজি উপহার দিচ্ছে ফুডব্যাংকিং খুলনা কল্যাণ সংস্থা

স্টাফ রিপোর্টার

পবিত্র মাহে রমজানে নগরীর নিম্নমধ্যবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেণির মানুষদের জন্য ফুডব্যাংকিং খুলনা কল্যাণ সংস্থা প থেকে বিনামূল্যে সবজি বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার নগরীর পাঁচটি পয়েন্টে টিসিবির ন্যায্যমূল্যের গাড়ির সাথে সমন্বয় করে সবজিগুলো ৪শ’ পরিবারের মাঝে বিতরন করা হয়।

নগরীর সাউথ সেন্ট্রাল রোডে কার্যক্রমটির উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল রানা। এ সময়ে আরো উপস্থিত ছিলেন ফুডব্যাংকিং খুলনা কল্যাণ সংস্থার সভাপতি শাহরিয়ার কবির মেঘ, কোষাধ্য শাহরিয়ার শাওন, উপদেষ্টা জেসমিন পারভীন জলি সহ অন্যান্য সদস্যরা। সদস্যদের মধ্যে ছিলেন – মনোয়ায়, জুবায়ের আল সাদ, আদর, সামির সাকির, মহিউদ্দীন, মেহরাব, জাহিদ, মাহিন, রুমি। পরে সাতরাস্তার মোড়, পাওয়ার হাউজের মোড়, নিউমার্কেট এবং হাজী মহসিন রোড এলাকায় বিতরণ করা হয়। ভিড় এড়াতে এবং জনস্বাস্থ্যর কথা মাথায় রেখে সংগঠন টি টিসিবির সাথে সমন্বেেয় এমন উদ্যোগ গ্রহন করে। সংগঠনটির সদস্যরাই সিরিয়াল অনুযায়ী ব্যাগ সংগ্রহ করে নিজেরাই প্যাকেট করে তা পৌঁছে দেয় অপেমান মানুষের কাছে।

করোনা উপসর্গ নিয়ে মোংলা বন্দরে ক্যাপ্টেনসহ ৬ চীনা নাবিক আইসোলেশনে, পণ্য খালাস বন্ধ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

মোংলা বন্দরে আগত একটি বিদেশী জাহাজের ক্যাপ্টেনসহ ৬ চীনা নাবিকের শরীরে করোনা উপসর্গ পরিলক্ষিত হওয়ায় তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। একই সাথে বন্ধ রাখা হয়েছে ওই জাহাজের পণ্য খালাসের কাজও। জাহাজটিতে মোট ২০ জন নাবিক রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মোংলা পোর্ট হেলথ অফিসার ডাঃ সুফিয়া খাতুন জানান, বিদেশী ওই ৬ জন নাবিকের শরীরে স্বাভাবিকের চাইতে জ্বরের মাত্রা বেশি পাওয়ায় তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। করোনা উপসর্গ পরিলক্ষিতদের কারো কারো শরীরে ৯৯, ১০০ এবং ১০১ তাপমাত্রা রয়েছে। তাদের চিকিৎসক টিমের পুরোপুরি রিপোর্ট না পাওয়া পর্যন্ত জাহাজটিতে পণ্য খালাসের অনুমতি দেওয়া যাচ্ছেনা বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন ও ওই জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মের্সাস সুলতান শিপিং এর ব্যবস্থাপক মাহমুদুল হক রাজু জানান, ২৪ হাজার মেঃ টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আসা ‘মের্সাস চ্যাং হ্যাং জিং হাই’ জাহাজটি রবিবার (২৭ এপ্রিল) দুপুর সোয়া ৩ টায় মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় আসে। বন্দরের হাড়বাড়িয়ার ৭ নম্বর মুরিং বয়ায় জাহাজটি অবস্থান নেয়। এরপরই স্বাস্থ্য বিভাগের চিকিৎসকদের পরীক্ষায় তাদের শরীরে জ্বরের মাত্রা বেশি পাওয়ায় করোনা সন্দেহ এবং করোনা উপসর্গ পরিলক্ষিত হওয়ায় তাদেরকে আইসোলেশনে রাখা হয়।

এ অবস্থায় জাহাজটিতে পণ্য খালাস না করতে শ্রমিক গ্যাং বুকিং দিতে নিষেধ করা হয় বলে জানান মের্সাস সুলতান শিপিং এর ব্যবস্থাপক মাহমুদুল হক রাজু। তিনি বলেন, স্বাস্থ্য বিভাগের চিকিৎসকদের রিপোর্ট পাওয়ার পরই জাহাজে পণ্য খালাসের সিদ্ধান্ত হবে।

গত ১ এপ্রিল ‘মের্সাস চ্যাং হ্যাং জিং হাই’ জাহাজটি চট্রগ্রাম বন্দরে এসে ৩০ হাজার মেঃ টন কয়লা খালাস করে বলে জানা গেছে।

নৌবাহিনী কর্তৃক কর্মহীন পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

খবর বিজ্ঞপ্তি

প্রাণঘাতী করোনা ভাইরাস এর সংক্রমণ রোধকল্পে বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে তাদের টহল অব্যাহত রেখেছে। দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জীবাণুনাশক ছিটানো, অসহায় ও দরিদ্রের ঘরে ঘরে ত্রাণ পৌছানোসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। নৌ ঘাঁটি তিতুমীর কর্তৃক খালিশপুরের আলমনগর গাবতলা রেল লাইন সংলগ্ন এলাকায় বসবাসরত ২০০ গরীব ও দুস্থ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়। এছাড়া বিএসও খুলনা কর্র্তৃক খুলনা শহর এলাকায় ৩০০ গরীব মানুষের মাঝে ইফতার ও রাতের খাবার বিতরণ করা হয়। অপরদিকে মোতায়েনকৃত নৌবাহিনী কন্টিনজেন্ট বরগুনা জেলার বিভিন্ন এলাকায় টহলের পাশাপাশি জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে ও ভ্রাম্যমান আদালত পরিচালনায় স্থানীয় প্রশাসনকে সহায়তা প্রদান করে। এসময় মুদি দোকান ও মোবাইলের দোকান খোলা রাখার জন্য ম্যাজিস্ট্রেট কর্তৃক এক হাজার দুইশত টাকা জরিমানা করা হয়। নৌ কন্টিনজেন্ট বরগুনা ১৪৯৬টি অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণে সহায়তা করে। এসময় ১০০টি জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। সাধারণ জনগণকে কাঁচা বাজার, ঔষধের দোকান ও মসজিদ ব্যবহারে সরকারী নীতিমালা অনুসরণের জন্য বাধ্য করা হয়। একই সাথে অনুমোদিত নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দোকান নির্দিষ্ট রুটিন সময়ের পর বন্ধ রাখার বিষয়টি নিশ্চিত করে। নৌ কন্টিনজেন্ট মংলা জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দিগরাজ বাজার, মংলা বন্দর, মাখরদন, আপাবাড়ি ও কুমারখালী এলাকায় টহল পরিচালনা করে। নৌ কন্টিনজেন্ট মংলা ১৫০টি অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণে সহায়তা করে।  এসময় ১০০টি জনসচেতনতামূলক লিফলেট ও ৩০টি মাস্ক বিতরণ করা হয়।

খুলনায় আগত ৬ জনকে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করেছে পুলিশ

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর পুলিশ গেল ২৪ ঘন্টায় বিভিন্ন জেলা থেকে খুলনা মহানগরীতে আগত ০৬ জন ব্যক্তিকে চিহ্নিত করে তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করেছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র উপ পুলিশ কমিশনার মনিরুজ্জামান মিঠু জানান, বিভিন্ন জেলা থেকে আগত ব্যক্তিরা খুলনা থানায় ০২ ( ঢাকা থেকে আগত), দৌলতপুর থানা-০১ ( গোপালগঞ্জ থেকে আগত), খানজাহান আলী থানায় ০৩ ( খুলনা জেলা, ঢাকা ও বরিশাল থেকে আগত)।

কৃষকদের উৎপাদিত ধানের লাভ জনক মূল্য নিশ্চিত, রেশনিং ব্যবস্থা চালু ও সুদমুক্ত ঋণদানসহ বিভিন্ন দাবীতে সাতক্ষীরায় মানববন্ধন

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

কৃষি বাঁচাও, কৃষক বাঁচাও, দেশ বাঁচাও এই শ্লোগানকে সামনে রেখে কৃষকদের উৎপাদিত ধানের লাভ জনক মূল্য নিশ্চিত, খেতমজুরদের সারা বছরের কাজ, রেশনিং ব্যবস্থা চালু, কৃষক ও বর্গাচাষীদের সুদমুক্ত ঋণদানসহ বিভিন্ন দাবীতে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। জাতীয় কৃষক সমিতি ও বাংলাদেশ ক্ষেত মজুন ইউনিয়ন সাতক্ষীরার ব্যানারে সোমবার বেলা ১১ সামাজিক দূরত্ব বজায় রেখে শহরের ওয়ার্কাস পার্টির ছাদের উপর উক্ত মানববন্ধন কর্মসুচি পালিত হয। মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য ও জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি কমরেড এড. মুস্তফা লুৎফুল্লাহ। মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক উপাধ্যক্ষ মহিবুল্লাহ মোড়ল, জেলা ওয়ার্কাস পার্টির সম্পাদক এড. ফাহিমুল হক কিসলু, জাতীয় কৃষক সমিতির সাতক্ষীরা জেলা সভাপতি অধ্যাপক সাবীর হোসেন, সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ ময়নুল হাসান, বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় নেতা ও সাতক্ষীরা জেলা সভাপতি অজিত কুমার রাজবংশী, সাধারণ সম্পাদক নির্মল সরকার, বিভিন্ন ইউনিয়ন ও উপজেলার নেতৃবৃন্দ। বক্তারা এ সময় বর্তমান বোরো মৌসুমে কৃষকদের উৎপাদিত ধানের লাভজনক মূল্য নিশ্চিত, কৃষি ও কৃষিপণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত, খেতমজুরদের সারাবছরের কাজ, রেশনিং ব্যবস্থা চালু, কৃষক ও বর্গাচাষীদের সুদমুক্ত ঋণ, ১২০০ টাকা ধানের মূল্য নির্ধারণ, উৎপাদিত ৫০% ধান কৃষক ও বর্গাচাষীর নিকট থেকে ক্রয়ের জোর দাবী জানান।

সাতক্ষীরায় করোনা রোগী সনাক্ত হওয়ায় শক্ত অবস্থানে পুলিশ প্রশাসন

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় একজন করোনা রোগী সনাক্ত হওয়ায় শক্ত অবস্থানে পুলিশ প্রশাসন। যারা সাতক্ষীরার বাহিরে থেকে কিংবা সাতক্ষীরা থেকে বাহিরের জেলায় গিয়ে সরকারি ও বেসরকারি চাকুরি করেন, তাদের যাতায়াত বন্ধ ঘোষনা করা হয়েছে। তাদেরকে স্ব-স্ব কর্মস্থলে থাকার জন্য বলা হয়েছে। অন্যথায় কোন চেকপোস্ট ও পুলিশি টহলে পড়লে তার প্রয়োজনীয় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে বলে ঘোষনাও দিয়েছেন পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। জেলার প্রতিটি প্রবেশদ্বারে বসানো হয়েছে পুলিশি চেকযোষ্টসহ কড়া নজরদারী।

ইতিমধ্যে সোমবার সকালে তালা উপজেলার সুভাষিনী এলাকায় জেলার প্রবেশদ্বারের পুলিশি চেকপোষ্টে সাতক্ষীরা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান, জনৈক হাসান নামের এক জন মেডিকেল টেকনোশিয়ানকে খুলনা থেকে সাতক্ষীরায় আসার পথে গতিরোধ করা হয়। পুলিশি জিজ্ঞাসাবাদে তারা জানায় তারা প্রতিদিন খুলনা থেকে সাতক্ষীরায় কর্মস্থলে আসেন। পরে তাদের কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি অবহিত করে তাদেরকে দ্রুত খুলনায় ফেরত পাঠানো হয়। অপর একজন স্বাস্থ্য কর্মী শ্যামনগর থেকে তার কর্মস্থল রুপসা উপজেলা স্বাস্থ্যকপ্লেক্সে যাওয়ার পথে তাকেও একই ভাবে ফেরত পাঠানো হয়। একই সাথে তাদের বহনকারী একটি প্রাইভেটকারসহ করেয়কটি মোটরযানের নামে মামলা দেয়া হয়। সাতক্ষীরা জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, তাদের স্থানীয় নিয়ন্ত্রকারী কর্তৃপক্ষ সাতক্ষীরা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ও জেলা সিভিল সার্জনকে এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সে বিষয়টি নিশ্চিত করার জন্য আহবান করা হয়েছে।

এদিকে, পুলিশের একটি দায়িত্বশীল সূত্রে জানা যায়, স্বাস্থ্য বিভাগের বেশ কয়েকজন খুলনা এবং সাতক্ষীরায় কাজ করে থাকেন। তারা হাসপাতাল ও কিনিকে কাজ করলে স্বস্ব কর্মস্থলের বাহিরে আসতে পারবেন না। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশের পক্ষ থেকে ইতিমধ্যে বলাও হয়েছে। সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সবাইকে স্ব-স্ব কর্মস্থলে থেকে দায়িত্ব পালন করার জন্য অনুরোধ করা হলো।

মহানগরীতে পরিচ্ছন্ন কাজে নিয়োজিত কর্মীদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম প্রদান

খবর বিজ্ঞপ্তি:

প্রাণঘাতী ভাইরাস করোনার সংক্রমণ রোধকল্পে খুলনা মহানগরীতে স্যানিটেশন ও পরিচ্ছন্ন কাজে নিয়োজিত কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম প্রদান করা হচ্ছে।

সোমবার দুপুরে নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা এসএনভি’র পক্ষ থেকে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর নিকট এ সকল সুরক্ষা সরঞ্জম হস্তান্তর করা হয়। সুরক্ষা সরঞ্জমের মধ্যে রয়েছে গগলস, মাস্ক, হ্যান্ড প্লাভস, গামবুট, হেলমেট, ভেস্ট, এ্যাপ্রন ইত্যাদি। সিটি মেয়র সংস্থার প্রতিনিধিদের ধন্যবাদ জানিয়ে বলেন, সুরক্ষা সরঞ্জাম পরিচ্ছন্নতা কর্মীদের মনোবল বৃদ্ধি এবং কাজে উৎসাহ জোগাবে। তিনি কেসিসি’র পরিচ্ছন্নতা কাজে নিয়োজিতদের মাঝে সুরক্ষা সরঞ্জাম সঠিকভাবে বিতরণ এবং কাজের সময় তাদেরকে এর ব্যবহার নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। খুলনা সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মো: আব্দুল আজিজ, কঞ্জারভেন্সি অফিসার মোঃ আনিসুর রহমানসহ সহকারি কঞ্জারভেন্সি কর্মকর্তাগণ এবং সংস্থার প্রতিনিধিগণ এ সময় উপস্থিত ছিলেন।

পাইকগাছা পৌরসভায় খাদ্য ও ইফতার সামগ্রী বিতরন অনুষ্ঠানে: শুধু সুখের দিনে নয়, দুঃখের দিনেও আপনাদের পাশে থাকবো: এমপি বাবু

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছা-কয়রা সংসদস্য আক্তারুজ্জামান বাবু বলেছেন, মহামারী করোনা হানা দেয়ার পর আমি আপনাদের পাশে আছি। শুধু সুখের দিনে নয়, দুঃখের দিনেও আপনাদের পাশে থাকবো। তিনি আরো বলেন, একার পক্ষে করোনা মোকাবেলা করা সম্ভব নয়। সকলে মিলে করোনা মোকাবেলা করতে হবে এবং বিত্তবান, দানশীল ব্যক্তিদেরকে এগিয়ে আসতে হবে। আপনাদের আশে পাশে যাদের হাঁড়ি জলে না খোঁজ খবর নিয়ে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। সোমবার সকালে পৌরসভার ৩নং ওয়ার্ডে ১৬৫ অসহায় ও দুঃস্থ পরিবারের মধ্যে খাদ্য ও ইফতার সামগ্রী বিতরণ আনুষ্ঠানে এ সব কথা বলেন। উদ্যোক্তা ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকা’র ভারপ্রাপ্ত কর্মকর্তা সহযোগী অধ্যাপক এস,এম মোহাম্মদ উল্লাহ, ইঞ্জিনিয়ার সরকার আব্দুল মঈন, এ্যাডঃ এস,এম, মুজিবর রহমান, এস,এম, সোহেল উদ্দীন। খাদ্য বিতরণ অনুষ্ঠানে বক্তৃতা রাখেন, উপজেলা আ’লীগ সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, সহকারী অধ্যাপক এস,এম, লোকমান হাকীম, ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, লিপিকা ঢালী, ইউপি চেয়ারম্যান কে,এম, আরিফুজ্জামান তুহিন, কাউন্সিলর গাজী আব্দুস সালাম, এম.এম. আজিজুল হাকিম, আকরামুল ইসলাম, আনিসুল হক, শেখ মোহাম্মদ সাকিল, রায়হান পারভেজ রনি, আঃ গফফার মোড়ল, সাইফুল ইসলাম, সালাহউদ্দীন কাদের, এস,এম, মেহেদী হাসান, হাবিবুর রহমান, স.ম. আব্দুর রব।

পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থার্মস্ক্যানারসহ স্বাস্থ্য উপকরণ প্রদান

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে থার্মস্ক্যানারসহ স্বাস্থ্য উপকরণ প্রদান করা হয়েছে। সোমবার দুপুরে স্থানীয় সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু হাসপাতালের প.প. কর্মকর্তা ডাঃ নীতিশ চন্দ্র গোলদারের কাছে এসব হস্তান্তর করেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, উপজেলা আ’লীগ সভাপতি আনোয়ারুল মন্টু, ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, লিপিকা ঢালী, ইউপি চেয়ারম্যান কে,এম, আরিফুজ্জামান তুহিন, যুবলীগনেতা এম.এম. আজিজুল হাকিম, আকরামুল ইসলাম, ছাত্রলীগনেতা রায়হান পারভেজ রনি ও সালাহউদ্দীন কাদের।

খুলনা উন্নয়ন পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠন

খবর বিজ্ঞপ্তি

খুলনা উন্নয়ন পরিষদ (কেডিসি) এর ২০২০-২১ সালের জন্য পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো: নজরুল ইসলাম, মহাসচিব নির্বাচিত হয়েছেন ড. মির্জা নুরুজ্জামান। সংগঠনের প্রতিষ্ঠাতা ও সদ্যবিদায়ী চেয়ারম্যান এস এম সোহেল ইসহাককে উপদেষ্টা রাখা হয়েছে। আজ সোমবার সকালে এ কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে আরও রয়েছেন ভাইস চেয়ারম্যান প্রফেসর তাসরিনা বেগম, আজিজুল হাসান দুলু, ড. সৈয়দ হাফিজুর রহমান, মো: আবু তৈয়ব মুন্সী ও আবদুস সালাম শিমুল। যুগ্ম মহাসচিব আতাউর রহমান সিকদার রাজু, শিরিনা পারভীন, এম মিশকাতুল ইসলাম, কনিকা চৌধুরী ফারহানা ও ডা. চয়ন বিশ্বাস। সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান সুজন, শারমিন সুলতানা রুনা, ডা. অনল রায়, জি এম শহিদুল ইসলাম, ইঞ্জি: সাব্বির হোসেন, যুগ্ম সম্পাদক কাজী আইনুল মুন, মো: মাসুদ রানা ও শফিকুল আলম বিপ্লব।

দপ্তর সম্পাদক শাখাওয়াত হোসেন স্বপন, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. হালিমা খাতুন শিউলি (এপিপি), প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জয়নাল ফরাজী, অর্থ বিষয়ক সম্পাদক সাগর জলীল, স্বাস্থ্য সম্পাদক ডাঃ বাপ্পী দাস, সহ-স্বাস্থ্য সম্পাদক ডা: নয়ন পাল, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার শিমুল, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক গাজী মহিউদ্দীন, সমাজসেবা সম্পাদক মো: আব্দুল হান্নান, যুব ও ক্রীড়া সম্পাদকস ইয়াফেজ ইসতিহাদ দীপ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোঃ হাসিবুর রহমান ইমন, ত্রাণ ও পূর্ণবাসন বিষয়ক সম্পাদক বাহালুল আলম, সহ-ত্রাণ ও পূর্ণবাসন বিষয়ক সম্পাদক শেখ সাদিকুর রশিদ অভি, সংষ্কৃতি বিষয়ক সম্পাদক মো: মাহবুব আলম, সহ-সংষ্কৃতি বিষয়ক সম্পাদক মিজানুর রহমান, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক তানজিমা জেসমিন, পরিবেশ বিষয়ক সম্পাদক মো: ওয়াহিদ জামান, সহ-পরিবেশ বিষয়ক সম্পাদক কাজী বেলাল সাইদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো: হারুন অর রশিদ, সদস্য তাওহিদুল ইসলাম সোহাগ ও শেখ তানভীর বারী হামিম। আগামী ১লা মে থেকে এই কমিটি দায়িত্ব গ্রহণ করবেন।

কেশবপুরে স্বেচ্ছাসেবক লীগনেতা বাসারের অর্থায়নে অতিদরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

আলমগীর হোসেন, কেশবপুর

কেশবপুরে করোনা ভাইরাস প্রতিরোধে কর্মহীন অতিদরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার করোনা ভাইরাস প্রতিরোধে কর্মহীন পৌর সভার মধ্যকুল এলাকার অতিদরিদ্র ৫০টি পরিবারে নিজস্ব অর্থায়নে খাদ্যসামগ্রী বিতরণ করেন পৌর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আবুল বাসার খান। ইতিপূর্বে  পৌর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আবুল বাসার খান পৌর এলাকায় করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেছিলেন।

কেশবপুরে এবার স্বাস্থ্য সহকারী করোনা ভাইরাসে আক্রান্ত

কেশবপুর (যশোর) প্রতিনিধি

কেশবপুরে একজন স্বাস্থ্য সহকারীর দেহে করোনা ভাইরাস পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে কেশবপুরে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ জনে। আক্রান্ত ওই স্বাস্থ্য সহকারীকে কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে রাখা হয়েছে। কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার আলমগীর হোসেন জানান, একজন স্বাস্থ্য সহকারী এর করোনা ভাইরাস পজেটিভ হওয়ায় তাকে কমপ্লেক্সের আইসোলেশেনে রাখা হয়েছে। গত ২৫ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য পাঠানো হলে তার রিপোর্ট ২৭ এপ্রিল পজেটিভ আসে। আজ কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরতদের ও বাইরের কিছু লোকের নমুনা সংগ্রহের কাজ চলছে। এ নিয়ে কেশবপুর উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ জনে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে করোনা ভাইরাসে আক্রান্তদের বাসস্থান লকডাউন করা হয়েছে।

কেশবপুরে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনামূলক কার্যক্রমে বাধা প্রদান

কেশবপুর (যশোর) প্রতিনিধি

কেশবপুরে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনামূলক কার্যক্রমে বাধা প্রদানের অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার বিদ্যানন্দকাটি ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক মুন্নাফ হোসেন মুন্না রবিবার বিকালে হ্যান্ড মাইক নিয়ে  করোনা ভাইরাস প্রতিরোধে বাড়িতে অবস্থান করা ও সামাজিক দূরত্ব বজায় রাখা-সহ সচেতনামূলক কার্যক্রম পরিচালনা করছিলেন। পরচক্রা মাঝার পাড়ায় উক্ত সচেতনামূলক কার্যক্রম পরিচালনা করার সময় এলাকার একজন চিহ্নিত যুবক মুন্নাফ হোসেন মুন্নাকে গালিগালাজ করে তার হাত থেকে হ্যান্ড মাইক  কেড়ে নিয়ে ফেলে দেয়। এব্যাপারে বিদ্যানন্দকাটি ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক মুন্নাফ হোসেন মুন্না বিদ্যানন্দকাটি ইউনিয়নের দায়িত্ব প্রাপ্ত এস আই ওয়াসিম আকরামকে ঘটনা সম্পর্কে জানিয়েছেন।

যশোরে নতুুুন করে আরো একজন স্বাস্থ্যকর্মী ৪জন করোনায় শনাক্ত

যশোর অফিস

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ল্যাবে আরো ১১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। চার জেলার ৭৮ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের করোনা পজিটিভ ধরা পড়ে। সোমবার (২৭ এপ্রিল) সকালে যবিপ্রবির পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়।

যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইকবাল কবীর জাহিদ সাংবাদিকদের জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে রোবববার (২৬ এপ্রিল)  ৯ম দিনে ৪ জেলার ৭৮ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের শরীরে নোভেল-১৯  করোনায়  শনাক্ত হয়েছে। এর মধ্যে যশোরের ৮ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের এবং ঝিনাইদহের ৩৯ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়াও নড়াইলের ২০ জনের নমুনা পরীক্ষা করে ৩ জন করোনায় শনাক্ত হয়েছে। তবে মাগুরার ১১ জনের নমুনা পরীক্ষা করে নতুন কোনো রোগী পাওয়া যায়নি। যশোরে ৪ জনের মধ্যে ২জন চৌগাছা উপজেলা শহরের ৮ নম্বর  ওয়ার্ডের বাসিন্দা স্বামী- স্ত্রী। তাদের  নাতি ৮ অস্টম শ্রেণির ছাত্র  ইতোপূর্বে করোনায় শনাক্ত হয়। লকডাউন ও হোম কোয়ারেন্টইন না মেনে নানা নানী ওই কিশোরের সংস্পর্শে আসেন।

যশোর সদর উপজেলার লেবুতলার পরানপুর গ্রামে আক্রান্ত যুবকের মা সোমবারের পরীক্ষায় করোনা পজিটিভ এসেছে। এছাড়া কেশবপুর উপজেলায় সাগরদাঁড়ি ইউনিয়নের বাঁশবাড়ি গ্রামের স্বাস্থ্যকর্মী করোনায় শনাক্ত হয়েছেন। এ পর্যন্ত যশোরে ৩৪জন করোনায় শনাক্ত হয়েছেন। সবমিলিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ল্যাবে মোট ৭৫ জন করোনা রোগী শনাক্ত হলো।

যশোরে রেলষ্টেশন এলাকায় দূবৃর্ত্ততের ছুরিকাঘাতে যুবক গুরুতর আহত

যশোর অফিস

সন্ত্রাসীদের ছুরিকাঘাতে যশোর শহরে  কাকন হোসেন  নামে এক যুবককে  ছুরিকাঘাত  করেছে চিহ্নিত দুর্বৃত্তরা। এ ঘটনায় ইকরাম  আশিক  সহ ৪/৫ জনকে অভিযুক্ত করেছে  আহত কাকনের পরিবার।

২৭ এপ্রিল রোববার সন্ধ্যায় যশোর শহরের রেল ষ্টেশনের ওভার ব্রীজ এলাকায় এই ঘটনা ঘটে।  আহত কাকন চাচড়া রায়পাড়ার কবিরের ছেলে। তাকে  হাসপাতালে ভর্তি করা হয়েছে। অভিযুক্ত   ইকরাম  আশিক একই এলাকার  বাসিন্দা ।

আহতের বাবা কবির হোসেন সাংবাদিকদের জানান, আমার ছেলে  কাকন একটি কাপড়ের দোকানে  কাজ করে। বিকেলের পরে ষ্টেশনের  ওভার ব্রিজের কাছে গেলে  ইকরাম  আশিকসহ ৪/৫ জন কাকনের পিঠসহ হাতে পায়ের ও শরীরের ৪ স্থানে ছুরিকাঘাত করো পালিয়ে যায়। পরে এলাকার লোকজনের সহযোগিতায় আমার ছেলেকে অচেতন অবস্থায়  উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই।

হাসপাতালের জরুরি বিভাগের ডাক্তার আহম্মেদ তারেক শামস জানান,শরীরের বিভিন্ন  স্হানে  আঘাতের কারনে  তার  শরীরে দিয়ে রক্ত ক্ষরণ হয়েছে।  তার অবস্থা আশঙ্কাজনক। জানতে চাইলে কোতয়ালী থানার ওসি মনিরুজ্জামান  সাংবাদিকদের জানান মারামারি ঘটনায় পুলিশ পাঠানো হয়েছে।  চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক শাহজাহান আহম্মেদ জানান, মারামারির ঘটনায় জড়িতদের আটকের জন্য অভিযান চলছে।

যশোরে লক ডাউনকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্সপাটি(মার্কসবাদী)

খবর বিজ্ঞপ্তি

যশোর জেলায় করোনায় ৩০ জন আক্রান্ত হওয়ার পর জেলা প্রশাসন কর্তৃক যশোর জেলা কে লক ডাউন করা কে স্বাগত জানিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) যশোর জেলা কমিটির সভাপতি কমরেড নাজিম উদ্দিন ও সাধারণ সম্পাদক কমরেড জিল্লুর রহমান ভিটু এক বিবৃতি দিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, গত ৫ এপ্রিল আমরা ৫ টি বাম সংগঠন এক সংবাদ সম্মেলন করে লক ডাউন দাবী করেছিলাম। সে সময় করলে এই পরিস্থিতি নাও হতে পারত। তবে যখন বিপদের ভয়াবহতা অনুধাবন করে লক ডাউন ঘোষণা হয়েছে, তখন পরিপূর্ণ বাস্তবায়নের জন্য নিম্ন আয়ের মানুষের খাদ্যের নিশ্চয়তা নিশ্চিত করতে হবে। একই সাথে নেতৃবৃন্দ বলেন, জেলার মাঠে মাঠে যে সোনালী ফসল ধান কাটার অপেক্ষায় রয়েছে, তা সরকারী খরচে কেঁটে দিতে হবে।

যশোরে র‌্যাবের হাতে ৪শ’ ৬৬পিস ইয়াবা উদ্ধার: এক যুবক গ্রেফতার

যশোর অফিস

র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা রোববার বিকেলে  যশোর সদর উপজেলার মোমিননগর নওদাগা মাঠপাড়া গ্রামের এক বাড়িতে অভিযান চালিয়ে ৪শ’ ৬৬ পিস ইয়াবা উদ্ধার করেছে। এ সময় ইয়াবা নিজ হেফাজতে রেখে বেচাকেনার অভিযোগে বিপ্লব খাঁন নামে এক যুবককে গ্রেফতার করেছে। সে ওই গ্রামের আব্দুল কুদ্দুসের ছেলে।

র‌্যাব-৬ যশোর ক্যাম্প সূত্রে জানাগেছে, র‌্যাবের একটি চৌকসদল রোববার বিকেল সাড়ে ৩ টায় গোপন সূত্রে খবর পেয়ে মোমিন নগর নওদাগা মাঠপাড়া গ্রামের আব্দুল কুদ্দুসের বাড়িতে অভিযান চালায়। এ সময়  আব্দুল কুদ্দুসের ছেলে বিপ্লব খাঁনকে গ্রেফতার করে। বিপ্লব খাঁনের ঘরে তার দেখানো মতে ৪৬৬ পিস ইয়াবা উদ্ধার করে। পরে তাকে কোতয়ালি মডেল থানায় সোপর্দ করে মাদক আইনে মামলা দায়ের করে। সোমবার দুপুরে বিপ্লব খাঁনকে কোতয়ালি মডেল থানা পুলিশ আদালতে সোপর্দ করেন।

তেলিগাতী শহীদ মিনারের প্রতিষ্ঠাতা জাহিদ ইকবালের  খাদ্যসামগ্রী বিতরন অব্যাহত

খানজাহান আলী খানা প্রতিনিধি

করোনার প্রভাবে  কর্মহিন পরিবারের মধ্যে খাদ্যসামগ্রি বিতরন অব্যাহত রেখেছে তেলিগাতী কেন্দীয় শহীদ মিনারের প্রতিষ্ঠাতা, খুলনা জেলা পরিষদ কতৃক সন্মাননা ও মাদার তেরেসা স্বর্নপদক প্রাপ্ত শেখ জাহিদ ইকবাল   । গতকাল সোমবার তিনি আড়ংঘাটা থানাধীন শলুয়া বাজারে ১ শতাধিক পরিবারে মধ্যে খাদ্যসামগ্রি বিতরন করেন এসময় উপস্থিত ছিলেন আড়ংঘাটা থানা অফিসার্স ইনচার্জ কাজী রেজাউল করিম ,ডাঃ সন্দিপ আহম্মেদ বাবু টিভি অভিনেতা সুমন আহম্মেদ বাবুপ্রমুখ এর আগে তিনি খানাবাড়ী, তেলিগাতী, রংপুর, লতাখামারবাড়ী, ডাইগা, আড়ংঘাটা, গাজীতলা, নিমতলা, বালিতলা, কালিতলা. বটবাড়া, কৃষ্ণনগর, চাড়াািভটা,  সহ আড়ংঘাটা থানা ও যোগিপোল ইউনিয়নের বিভিন্ন এলাকায়  ১২ শতাধিক পরিবারের মধ্যে  খাদ্যসামগ্রি বিতরন করেন। ব্যাংকার শেখ জাহিদ ইকবাল বলেন  করোনার প্রভাবে অসহায় মানুষের মধ্যে আমার এ  কার্যক্রম অব্যাহত থাকবে ।

গিলাতলায় কাশেম জুট প্রোডাক্টের  এমডির ২৫জন ভাড়াটিয়ার  ২ মাসের ঘর ভাড়া মউকুফ

খানজাহান আলী থানা প্রতিনিধি

শিরোমনি কাশেম জুট পোড ক্টের  এমডি ও শিরোমনি মরহম শেখ আবুল কাশেম কুটি মিয়ার পুত্র শেখ রেজাউল ইসলাম করোনার প্রভাবে যে মুহুর্তে কর্মহীন মানুষেরা ঘর থেকে বের হতে পারছেনা পরিবার পরিজন নিয়ে চরম কষ্টে দিন কাটাচ্ছে ঠিক তখনই তিনি তার গিলাতলা দঃ পাড়ায়   ২৫ জন ভাড়াটিয়ার ২ মাসের ভাড়া মউকুফ করেছেন ।এমনকি ওইসব ভাড়াটিয়াদের তিনি পর্যায়ক্রমে ব্যক্তিগত তহবিল থেকে খাদ্যসামগ্রি বিতরন অব্যহত রেখেছেন ।ওই বাড়ির ভাড়াটিয়া চরকা কোম্পানিতে কর্মরত মোঃ শাহাজান বলেন আমার কোম্পানি বন্দ, ঘরে খাবার নেয় ঘর ভাড়া দিবো কিভাবে এ চিন্তা করছিলাম এক পর্যায়ে বাড়ির ম্যানেজার মোঃ দেলোয়ার হোসেনকে সকল ভাড়াটিয়া মিলে আমাদের কষ্টের কথা জানাই , ম্যানেজার দেলোয়ার হোসেন বলেন আমি বিষয়টি বাড়িয়লাকে জানালে   বাড়িয়ালা ভাড়াটিয়াদের ঘরে রাতের আধারে খাদ্যসামগ্রি দিয়ে গেছে এবং আগামি ২ মাস ঘর ভাড়া দেওয়া লাগবেনা বলে জানিয়েছে । শেখ রেজাউল ইসলামের এমন কাজকে  এলাকার সকল শ্রেনির মানুষ সাধুবাধ জানিয়েছে।

শিরোমণি ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৪টি প্রতিষ্ঠানে ৫ হাজার টাকা জরিমানা

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

বাণিজ্য মন্ত্রনালয়ধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম এর নেতৃতে রবিবার বেলা ১২টায় শিরোমণি বাজারে মেয়াদ উত্তীর্ণ ঔষধ থাকায় চৌধুরী ফার্মেসীকে ১ হাজার ও ইমরান ফার্মেসীকে ২ হাজার টাকা এবং কাঁচা বাজার শহিদুলের দোকানে আদার দাম বেশী রাখায় ১হাজার টাকা ও ইসমাইল স্টোরে বিদেশী তেলেরবৈধ কাগজপত্র না থাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১হাজার টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়। জরিমানার অর্থ তৎক্ষণিক ভাবে অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো সেচ্ছায় পরিশোধ করেন। এ অভিযানে সকলকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুসারে ভোক্তা অধিকার বিরোধী কার্যাবলী হতে বিরত থাকার অনুরোধ জানান হয়। এছাড়া রমজান মাস উপলক্ষে সচেতনতা মুলক কার্যক্রমের অংশ হিসেবে লিফলেট প্যামপ্লেট বিতরণ করা হয় এবং ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন করার জন্য অনুরোধ জানান হয়। এই পরিদর্শন মুলক বাজার অভিযানে খানজাহান আলী থানার এসআই মোঃ হাসানুর রহমান, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি ও ক্যাব প্রতিনিধি সহায়তা করেন।

বাগেরহাটে ঘেরে বিষ প্রয়োগ, ক্ষতি কয়েক লক্ষ টাকার মাছ

মাসুম হাওলাদার, বাগেরহাট

বাগেরহাটের ফকিরহাট উপজেলাতে মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করে কয়েক লক্ষ টাকার মাছ মেরে ফেলেছে দূর্বত্তরা। রবিবার দিবাগত রাতের কোন এক সময় ফকিরহাট উপজেলার আট্টাকী ঝুটতলা গ্রামের ইউছুব সরদারের মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করে দূর্বৃত্তরা। এতে ইউছুব সরদারের ১৬-১৭ মন মাছের পোনা মারা যায়।

ক্ষতিগ্রস্থ ইউছুব সরদার বলেন, স্থানীয় মসজিদের নামে পদ্মপুকুরটি আমি লিজ নেই। পুকুরটিকে মাছের পোনা ছাড়ার জন্য প্রস্তুত করছিলাম। করোনা পরিস্থিতির মধ্য দিয়ে বিভিন্ন ঘের মালিকের কাছ থেকে বিভিন্ন সাইজের ১৬ মন পোনা মাছ ক্রয় করে পাশের একটি ঘেরে রেখেছিলাম। রবিবার রাতের আধারে কে বা কারা আমার ঘেরে বিষ দেয়। সকালে ঘেরে এসে দেখি সব মাছ মরে ভেসে উঠেছে। এখন এই অসময়ে কোথায় মাছের পোনা পাব, জানিনা। এখন পোনা না ছাড়তে পারলে আমার পুরো মৌসুম মার হয়ে যাবে।

ফকিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাইদ মোহাম্মাদ খায়রুল আনাম বলেন, মাছ মরার বিষয়টি শুনেছি। লিখিত অভিযোগ পেলে খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাগেরহাটে করোনা প্রতিরোধে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ প্রদান করা হয়

বাগেরহাট প্রতিনিধি

করোনা প্রতিরোধে বাগেরহাট সদর উপজেলায় বিভিন্ন পর্যায়ের ৯৯টি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সদস্যদের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কমিটির প্রশিক্ষণ প্রাপ্ত সদস্যরা স্বেচ্ছাসেবক হিসেবে সাধারণ মানুষকে করোনা ভাইরাস বিষয়ে সচেতন, কর্মহীণদের খাদ্য সহায়তা, স্বাস্থ্য সেবায় সহযোগিতাসহ করোনা প্রতিরোধে প্রয়োজনীয় কাজ করবেন। বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশনায় বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান জেলা যুবলীগ আহবায়ক সরদার নাসির উদ্দিন এ উদ্যোগ নিয়েছেন।

রবিবার রদুপুরে বাগেরহাট সদর উপজেলার রাংদিয়া স্কুল এ্যান্ড কলেজের মাঠে যাত্রাপুর ইউনিয়নের স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ প্রদান করা হয়। এসময় বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন, বাগেরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. মোশাররফ হোসেন, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের একান্ত সচিব এ্যাড. চয়ন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের শেখ আক্তারুজ্জামান বাচ্চু, সাধারণ সম্পাদক ও যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমএ মতিন, ইউপি চেয়ারম্যান সরোয়ার মোড়ল, স্বেচ্ছাসেবী সংগঠন গুড়ের সিইও মুশফিকুর রহমান টুকু যুবলীগ নেতা লিটন সরকার, টিটু কাজীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন। বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেনবলেন, করোনা ভাইরাস বিষয়ে সচেতনতা সৃষ্টি, খাদ্য সমাগ্রী প্রদান ও স্বাস্থ্য সেবায় নিয়োজিত চিকিৎসক ও নার্সদের সহযোগিতার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষন দেওয়া হচ্ছে স্বেচ্ছাসেবকদের। পর্যায়ক্রমে সকল কমিটির সদস্যদের প্রশিক্ষন দেওয়া হবে। সকলে করোনা ভাইরাস প্রতিরোধে কাজ করবে বলে আমার বিশ্বাস,সদর উপজেলার ১০টি ইউনিয়নে ৯৯টি স্বেচ্ছাসেবক টিম গঠন করেছি। স্বেচ্ছাসেবক দলে ৩‘শ ৫১ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। করোনা পরিস্থিতিতে যে কোন প্রয়োজনে এরা মানুষের পাশে থেকে সহযোগিতা করবে।

মহানগর বঙ্গবন্ধু পরিষদের বিভিন্ন ওয়ার্ডে ত্রাণ সামগ্রী বিতরণ

খবর বিজ্ঞপ্তি

সোমবার দিনব্যাপী করোনা ভাইরাসে দূর্যোগে ক্ষতিগ্রস্থ গরিব ও মধ্যবিত্ত পরিবারের মাঝে নগরীর বিভিন্ন ওয়ার্ডে, ত্রান সামগ্রী বিতরণ এবং  রেল ষ্টেশনে অবস্থানরত গরীব অসহায়,  অটো ও রিক্সা চালকদের মাঝে স্বাস্থ্য বিধি মেনে রান্না করা খাবার বিতরণ করেন বঙ্গবন্ধু পরিষদ খুলনা মহানগর নেতৃবৃন্দ। ত্রাণ বিতরণ কালে উপস্থিত ছিলেন সদর থানা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ সাইফুল ইসলাম, পরিষদের খুলনা মহানগর সভাপতি ও সোনাডাঙ্গা থানা আ.লীগের সহ-সভাপতি এস এম রাজুল হাসান রাজু, পরিষদের (স্বাস্থ্য) খুলনা জেলা সভাপতি আলহাজ্ব এসএম গোলাম কিবরিয়া, মহানগর সাধারণ সম্পাদক এম,আসাদুজ্জামান মুন্না, সহ-সভাপতি শরীফ এনামুল কবীর, মোঃ শাহাদাৎ হোসেন, প্রভাষক ইফ্ফাত সানিয়া ন্যান্সি, রোটা.ইঞ্জি মিজানুর রহমান, মোঃ রেজাউল করিম, আলহাজ্ব হাফেজ শেখ আসলাম, শারাফাত উল্লাহ স্বপন, মহিদুল ইসলাম নান্নু, কাজী জিল্লুর রহমান সিদ্দিকী (জুয়েল), মোঃ সুমন হাওলাদার, মোঃ রাতুল মিয়া, আফজাল হোসেন আনজালা, আব্দুর জব্বার কমান্ডার, আব্দুর সালাম সরদার, আঃ জলিল সরদার, টিটিু মল্লিক, মোঃ লিয়াকত, শ্রাবন্তী কর্মকার, কনক কান্তি দাস, চঞ্চল রায়, বিজয় কুমার পাল, পঙ্কজ কুমার বিশ^াস, প্রফুল্য কুমার বিশ^াস, বিশ^জিৎ সাহা প্রমুখ। নেতৃবৃন্দ ত্রাণ বিতরণ কালে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বাস্থ্য নীতি মেনে চলার জন্য খুলনার নগরবাসীসহ দেশের সর্বস্তরের জনতাকে অনুরোধ জানান।

শরণখোলায় সেনাবাহিনীর রেশন তুলে দিলো অসহায়দের মাঝে

শরণখোলা(বাগেরহাট) প্রতিনিধি

বাগেরহাটের শরণখোলায় নিজেদের মাসিক রেশনের বরাদ্দ থেকে হতদরিদ্রদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সামগ্রী পৌছে দিল সেনাবাহিনী। সোমবার দুপুরে বরিশাল শেখ হাসিনা সেনানিবাসের ৭ পাদাতিক ডিভিশনের ২৮ বিগ্রেডের একটি দল এ খাদ্য সামগ্রী পৌঁছে দেয়। এসময় তারা করোনা ভাইরাসের সংক্রমন রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত ও মানুষকে ঘরে থাকার আহবান জানিয়ে প্রচারনা ও জিবাণুনাশক স্প্রে করেন।

শেখ হাসিনা ক্যান্টনমেন্টের ৭ পদাতিক ডিভিশনের অর্ন্তুভুক্ত ২৮ বিগ্রেডের ৪৩ বীর ইউনিটের লেফট্যানেন্ট কর্ণেল শামস ইয়াসিন খান ও ক্যাপ্টেন আরাফাত হোসেন অনি সেনাবাহিনীর ওই দলের নেতৃত্ব দেন। কর্নেল শামস ইয়াসিন খান বলেন, করোনা ভাইরাসের সংক্রমন রোধে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করতে সরকার সেনাবাহিনীকে দায়িত্ব দিয়েছে। সরকারের নির্দেশনা অনুযায়ী তারা সচেতনতামূলক কর্মকান্ডের পাশাপাশি নি¤œ আয়ের বেকার হয়ে পড়া দরিদ্র মানুষের সহযোগীতা করার চেষ্টা করছি। আমাদের রেশনের বরাদ্দ থেকে গ্রামের প্রকৃত গরীব ও অসহায় মানুষের বাড়ি বাড়ি গিয়ে এ খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছি।

কয়রায় চাল ব্যবসায়ীর বিবৃতি

খবর বিজ্ঞপ্তি

কয়রা উপজেলার আমাদি ইউনিয়নের শুড়িখালি বাজারের চালের ডিলার সুভাষ চন্দ্র সরকার লিখিত বিবৃতিতে জানিয়েছেন, খাদ্য অধিদপ্তরের লাইসেন্স প্রাপ্ত হয়ে তিনি ১০ টাকা কেজি দরের চালের ডিলারের মাধ্যমে আমাদি ইউনিয়নের শুড়িখালি বাজারে কার্ডধারী হৃত দরিদ্রদের মাঝে চাল বিক্রি করছেন। সরকারি নিয়মনীতি বজায় রেখে করোনার ঝুঁকি নিয়ে তিনি প্রতিদিন দোকান খোলা রেখে দরিদ্র জনসাধারনের চাল দিয়ে আসছেন। একটি মহল তার সুনাম নষ্ট করতে বেশি দামে বিক্রি করা সহ ৩ বস্তা চাল পাচার করা হয়েছে। বিবিৃতিতে তিনি আরো জানান, ডিলারশীপ সহ দীর্ঘদিন তিনি ধান চাল ব্যবসায়ের সাথে জড়িত রয়েছেন। কাজেই তার ব্যবসায়িক সুনাম ক্ষুন্ন করতে স্বার্থন্বেষী মহলটি অপচেষ্টা করছে । বিষয়টি খাদ্য গুদাম কর্মকর্তা, আমাদি ইউপি চেয়ারম্যান ও ট্যাগ কর্মকর্তা তদন্ত করে এ ঘটনার কোন সত্যতা পাননি বলে বিবৃতিতে ডিলার সুভাষ চন্দ্র সরকার উল্লেখ করেন।

ঝিনাইদহে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন আক্রান্ত ৪

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহে গত ২৪ ঘণ্টায় নতুন করে স্বাস্থ্য পরিদর্শকসহ আরও চার জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সোমবার (২৭ এপ্রিল) সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো ৪০টির মধ্যে এই চার নমুনার পজিটিভ রিপোর্ট আসে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১৩ জনে। ঝিনাইদহ সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার এবং করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ বিষয়টি নিশ্চিত করেছেন। আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় একজন, শৈলকুপায় দুজন এবং হরিনাকু-ুতে একজন রয়েছে বলে জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে। সিভিল সার্জন বলেন, ‘এ পর্যন্ত ১৬৩টি নমুনার রিপোর্ট আমরা পেয়েছি। তার মধ্যে নেগেটিভ ১৫০ এবং পজিটিভ ১৩। এখন আমাদের আরও সতর্ক থাকতে হবে।’ তিনি সবাইকে সাবধানে ঘরে থাকতে পরামর্শ দেন।

এবার ধান কাটলেন জেলা প্রশাসক

মাগুরা প্রতিনিধি

করোনা পরিস্থিতিতে কৃষকদের উৎসাহ জোগাতে নিজেই ধান কাটতে নামলেন মাগুরার জেলা প্রশাসক ড. আশরাফুল আলম । রবিবার দুপুরে সদর উপজেলার কাশিনাথপুর উত্তরপাড়া এলাকার একটি মাঠে শস্য কর্তনের অনুষ্ঠান তিনি এভাবেই উদ্বোধন করেন। মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জাহিদুল আমিন জানান, মাগুরায় এবার ১৮ হাজার ৮শ ৭৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। ধান পাকার শুরুতে কৃষকদের সঙ্গে নিয়ে মাগুরা জেলা প্রশাসকসহ অন্যান্যদের সঙ্গে কাশিনাথপুরের হোসেন আলীর জমির মাঠে পাকা ধান কাটার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠনে জেলা প্রশাসক নিজেই ধান কাটতে নেমে যান। তিনি জানান, কোনও প্রাকৃতিক দুর্যোগ না হলে এ বছর বাম্পার ফলন আশা করা হচ্ছে। এছাড়া ধান কাটা ও ঘরে তোলার বিষয়ে কৃষকদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। এ শস্য কর্তন অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জাহিদুল আমিনসহ অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মাহবুবুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আবু তালহা অংশ নেন।

লেদার, হকার্স ও দোকান কর্মচারী শ্রমিকের মাঝে সিটি মেয়রের খাদ্যসামগ্রী বিতরণ


তথ্য বিবরনী
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক করোনাভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনের উদ্যোগে ‘বেসরকারি মানবিক সহায়তা সেল’-এর আওতায় সোমবার সকালে খুলনা জিলা স্কুল মাঠে তিনশত ২০ কর্মহীন লেদার শ্রমিক, পত্রিকার হকার্স ও দোকান কর্মচারী শ্রমিকের মাঝে সাত কেজি করে চাল, শাক, লাউ, করল্লা ও ঢেঁড়শসহ খাদ্যসামগ্রী বিতরণ করেন। খাদ্যসামগ্রী বিতরণকালে খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রণজিৎ কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।
পরে খুলনা সিটি মেয়র নগরীর ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে খালিশপুর জুট মিলসের আটশত কর্মহীন পাটকল শ্রমিকের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘মানবিক সহায়তা কর্মসূচির’ আওতায় আট কেজি করে চাল বিতরণ করেন।

করোনার কারনে ঘরে থাকা মানুষের মাঝে খুলনা উন্নয়ন ফোরাম এর উদ্যোগে সাহায্য বিতরণ


খবর বিজ্ঞপ্তি
গতকাল সকালে করোনার কারণে ঘরে থাকা অসহায় মানুষের মাঝে খুলনা উন্নয় ফোরামের উদ্যোগে নগদ অর্থ সাহায্য বিতরণ করা হয়। মহানগরীর বয়রা আন্দিরঘাট এলাকায় খুলনা উন্নয় ফোরামের মহা সচিব আলহাজ¦ সৈয়দ ইমাম হাসান বাচ্চুর নিজস্ব তহবিল থেকে নগদ ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা ২০০ জন বেক্তির মাঝে বিতরণ করা হয়। এ অনুষ্ঠানে জাতীয় পর্টি- জেপি এর প্রেসিডিয়াম সদস্য শরীফ শফিকুল হামিদ চন্দন, খুলনা মেট্রোপলিটন পুলিশের সোনাডাঙ্গা জোনের সহকারী কমিশনার মোঃ আবুল খায়ের ফকিরসহ এলাকার বিভিন্ন গন্যমান্য বেক্তিবর্গ উপস্থিত ছিলেন। এ উপলক্ষে জেপির প্রেসিডিয়াম সদস্য শরীফ শফিকুল হামিদ চন্দন বলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা আন্তরিকতার সাথে দেশের সকল মানুষের দূর দশা মোকাবেলা করার জন্যে যথেষ্ট অর্থ বরাদ্দ করেছেন। সেগুলি সুষ্ঠ ভাবে বিতরণের জন্যে জনপ্রতিনিধি এবং জনপ্রশাসনের প্রতি নিষ্ঠার সাথে কাজ করার জন্যে আহবান জানান। তিনি সমাজের বিত্তবান ব্যক্তিদেরকেও সাধারণ ও অসহায় মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্যে আহবান জানান।

খুলনা মহানগরীর প্রত্যাশা আবাসিক এলাকা লকডাউন ঘোষণা


তথ্য বিবরণী
খুলনা মহানগরীর লবণচরা থানাধীন প্রত্যাশা আবাসিক এলাকার ৪ নম্বর গলিতে একজনের করোনাভাইরাস শনাক্ত হওয়ায় এলাকাটি লকডাউন করা হয়েছে। খুলনা জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত অনুয়ায়ী সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ এর ১১(২) ধারা অনুসারে খুলনা জেলা ম্যাজিস্ট্রেট এবং জেলা পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ হেলাল হোসেন প্রত্যাশা আবাসিক এলাকার ৪ নম্বর গলির নির্দিষ্ট অংশ পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করেন। উক্ত এলাকায় জনসাধারণের প্রবেশ ও বাহির হওয়া নিষিদ্ধ করা হয়েছে।
এ আদেশ ভঙ্গকারীর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নগরীতে সদর থানা শ্রমিক দলের ত্রাণ বিতরণকালে মঞ্জু: দলমত নির্বিশেষে সব রাজনৈতিক দলকে করোনা প্রতিরোধে এগিয়ে আসতে হবে


খবর বিজ্ঞপ্তি
লকডাউনে মধ্যবিত্ত ও নি¤œবিত্ত অনেকেই কাজকর্ম হারিয়ে অসহায় জীবন-যাপন করছে। এই ধরণের মানুষদের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দিতে হবে। এটা সবার মানকিব দায়িত্ব। করোনা একটি অভিন্ন শত্রু। দলমত নির্বিশেষে সব রাজনৈতিক দলকে অভিন্ন শত্রু করোনা প্রতিরোধে এগিয়ে আসতে হবে। দেশের এই দুর্যোগময় মুহুর্তে সকলে যার যে অবস্থান, সেখান থেকে সাহায্যের জন্য কাজ করছে। আমাদের সমাজের ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে তাল মিলিয়ে কাজ করে যাচ্ছে শ্রমিক দলের নেতারা। এদেশে শ্রমজীবী মানুষের সংখ্যা অনেক, আজ তারা কাজ পাচ্ছেনা, না খেয়ে বিনা চিকিৎসায় পরিবার নিয়ে জীবন-যাপন করছে। আজ আমাদের দলের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মিরা শহরের হতদরিদ্র অসহায় পরিবারগুলোর মাঝে সাহায্য দিচ্ছে। যে সব সাহায্য তাদের জন্য অনেক উপকার পাচ্ছে বর্তমান সময়ের জন্য। গোটা বিশ্ব আজ স্তব্ধ। মানুষের অর্থনৈতিক অবস্থা ভঙ্গুর অবস্থা বিরাজ করছে। দেশের এই পরিস্থিতিতে সকলে আরো জনসচেতনতা তৈরী করতে হবে, বিশেষ করে শ্রমজীবী বিশাল এই জনগোষ্ঠির মধ্যে। করোনার এই হিং¯্র থাবা থেকে আল্লাহ্ আমাদের সকলকে রক্ষা করুন। দেশের মানুষ যেন এই পবিত্র রমজান মাসে সুস্থভাবে রোজা রাখতে পারে। সেদিকে লক্ষ্য রেখে সকলকে সাহায্যের জন্য আহবান জানা তিনি।
গতকাল সোমবার দুপুর ২টায় বিএনপি’র মানবিক সাহায্যের কর্মসুচির অংশ হিসেবে সদর থানা শ্রমিক দলের উদ্যোগে গোলকমনি শিশু পার্কে করোনা ভাইরাসের কারণে গৃহবন্ধি নি¤œ আয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণকালে উপরোক্ত কথাগুলো বলেন সাবেক সংসদ সদস্য ও নগর বিএনপি’র সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। এসময় উপস্থিত ছিলেন মুজিবর রহমান, ইউসুফ হারুন মজনু, শরিফুল ইসলাম বাবু, আবু বক্কার, শফিকুল ইসলাম শফি, শামীম খান, আল মামুন রাজা, আবুল হোসেন, দুলাল, আজগর, ইসলাম খলিফা, আবু তালেব মোল্লা, রিপন, গাউস, কবির প্রমুখ।