করোনা হটাবে পেঁপে-কলার স্মুদি

3
Spread the love

মিলি রহমান:

সকালের নাস্তার গুরুত্ব কারও অজানা নয়। শৈশবকাল থেকেই, আমরা প্রত্যেকেই শুনেছি, ‘কাজে যাওয়ার আগে আপনার খাওয়া শেষ করুন’। হ্যাঁ, এটি দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার, কারণ সকালের খাবার মানে আক্ষরিক অর্থ ‘উপোস ভাঙা’। এটি সারা দিন আমাদের শক্তি এবং সমস্ত প্রয়োজনীয় পুষ্টি জোগায়। যেহেতু সকালে সবাই খুব ব্যস্ত থাকি, তাই একটি ভরপেট খাওয়া খুব কম হয়। স্বাস্থ্যকর স্মুদি সেই অভাব মেটাতে পারে। ঘন, ক্রিমে ঠাসা চধঢ়ধুধ-ইধহধহধ ঝসড়ড়ঃযরব কেবল সুস্বাদু এবং স্বাস্থ্যকরই নয়, এটি বানানোও খুবই সোজা। এর কোনো নির্দিষ্ট রেসিপি নেই। কেউ কেউ কার্ব সমৃদ্ধ স্মুদি পছন্দ করেন, আবার কেউ কেউ ওজন কমানোর জন্য স্মুদি খান। এমন একটি স্মুদি রেসিপি জানানো হচ্ছে যা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। উভয়েই রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। শরীর সুস্থ রাখে। শরীর সুস্থ থাকলে করোনা মোকাবিলাও ভালোভাবে করা যাবে। রেসিপিটি কলা এবং পেঁপে দিয়ে তৈরি। শুকনো ফল দিয়ে সাজানো। দুটি ফলই হজমশক্তি বাড়ায়। শুকনো ফলগুলিতে রয়েছে সুপার ফুড যা এতে শরীরের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি মেটায়। আসুন জেনে নেই বানানোর পদ্ধতি:

উপকরণ: পেঁপে- ১ কাপ (চৌকো করে কাটা), কলা- ১টি (কাটা), টক দই- দেড় কাপের চেয়ে কিছুটা কম, সূর্যমুখী বীজ – ১ চা চামচ, আখরোট- ২ চা চামচ (গুঁড়ো করা), ডুমুর – ১ থেকে ২ চা চামচ (কাটা), মধু / ম্যাপেল সিরাপ- স্বাদ অনুযায়ী।

প্রণালী: স্টেপ ১- পেঁপে এবং কলা ব্লেন্ড করে নিন, স্টেপ ২- দই এবং মধু / ম্যাপেল সিরাপ দিয়ে আবার মেশান, স্টেপ ৩- গ্লাসে স্মুদি ঢেলে আখরোট, সূর্যমুখী বীজ এবং ডুমুর দিয়ে সাজিয়ে নিন, চাইলে অন্য ড্রাই ফ্রুট দিয়েও সাজাতে পারেন।