সুনসান নগরীর জেলা স্টেডিয়ামে চলছে মাঠ সংস্কার

7


ক্রীড়া প্রতিবেদক
টানা চার বছরেরও বেশী সময় সংস্কার কাজের জন্য বন্ধ ছিল নগরীর জেলা স্টেডিয়াম। অবশেষে এক বছর আগে খেলার জন্য আবার উন্মুক্ত করা হয় স্টেডিয়ামটি। গত মৌসুমে খুলনা সিনিয়র ডিভিশন ক্রিকেট লিগের মধ্যে দিয়ে পুনরায় খেলা মাঠে গড়ায়। এরপর থেকে সারা বছরই ব্যস্ত ছিল খেলাধুলার প্রাণকেন্দ্র এই স্টেডিয়ামটি।
স্টেডিয়ামটিতে খেলাধুলা বলতে সিনিয়র ডিভিশনের ক্রিকেট, জেলা ক্রীড়া সংস্থার খেলা, কিছু ফুটবল ও হকির টুর্নামেন্ট এবং অন্যান্য বিভিন্ন খেলা হয়েছে কেবল। যতটা না খেলাধুলা হয়েছে মাঠটিতে তার চেয়ে বেশি হয়েছে সরকারি আয়োজন। বিশ্রামই যেন মিলছিলো না এই স্টেডিয়ামটির। একের পর এক এত আয়োজনে বেহাল দশা হয়েছিলো খুলনা জেলা স্টেডিয়ামের সবুজ মাঠটির। অবশেষে করোনা পরিস্থিতির সুবাদে কাঙ্খিত বিশ্রাম পেলো জেলা স্টেডিয়াম। এবার বিশ্রামে সেই মাঠটিই যেন প্রাণ ফিরে পাচ্ছে। সব সময় হৈ হুল্লোড় লেগে থাকা স্টেডিয়ামে এখন রাজ্যের নীরবতা। আর এই নীরবতার মধ্যে স্টেডিয়ামের মাঠের সংস্কার কাজ করছেন এখানকার কর্মীরা। যদিও স্টেডিয়ামের কর্তাব্যাক্তিরা খুব একটা এ মুখো হচ্ছেন না। করোনাভাইরাসের কারণে কেউ বাইরে না থাকলেও কর্মচারীরা মাঠ সংস্কারে সময় দিচ্ছেন। প্রতিদিন মাঠে পানি দেয়ার কাজটি করছেন তারা। নষ্ট হয়ে যাওয়া স্টেডিয়ামটি ফিরে পাচ্ছে তার সবুজ চেহারা।
একদিন বাদে একদিন অফিস করেন মাঠ কর্মী ও অন্যান্য কর্মচারীরা। গতকাল সরেজমিনে স্টেডিয়ামে গিয়ে দেখা যায় মাঠে পানি দিচ্ছেন স্টেডিয়ামের মাঠ কর্মী মো. জাভেদ। মাঠ সংস্কারে জাভেদের পাশাপাশি কাজ করেন আরেক মাঠ কর্মী বায়েজিদ। স্টেডিয়ামের এমন বিশ্রামে খুশি মাঠ কর্মী জাভেদ বলেন, ‘প্রতিদিন সকালে তিন ঘন্টা আর দুপুরের পর তিন ঘন্টা মাঠে পানি দিচ্ছি নিয়ম করে। প্রায় নষ্ট হয়ে যাওয়া এই স্টেডিয়াম এখন অনেকটাই সবুজ হয়ে ওঠেছে।’

অধিনায়ক সাবিনার পরিবারের উপর হামলা
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ নারী জাতীয় ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন ও তার পরিবারের উপর হামলা চালিয়েছে তাদেরই প্রতিবেশি। পারিবারিক শত্রুতার জের ধরে তুচ্ছ ঘটনায় সাবিনার পরিবারের উপর এই হামলা চালানো হয় বলে জানা যায়।
রবিবার সন্ধ্যায় সাতীরা শহরের পলাশপোল সবুজবাগে সাবিনার বাড়ির সামনে প্রতিপরে সন্ত্রাসীরা এ হামলা চালায়। এতে আহত হয়েছেন সাবিনা খাতুন, তার বোন সালমা খাতুন ও বাবা সৈয়দ আলী। সাবিনার বোন সালমার অবস্থা গুরুতর হওয়ায় তাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে রাতের বেলায় এ ঘটনার জন্য সাবিনার বোন শিরিনা খাতুন বাদী হয়ে ৪ জনের নাম উল্লেখ করে সদর থানায় একটি মামলা দায়ের করেছেন। পুলিশ ইতিমধ্যে এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে সবুজবাগ এলাকার ইমন হোসেন ও লতা বেগম নামের দুজনকে গ্রেফতার করেছে।
মামলার এজাহার সূত্রে জানা যায়, সাবিনাদের বাড়ির সামনে প্রতিবেশী ইমন ও তার নেতৃত্বে চার জন দেশীয় অস্ত্র, রড ও লাঠি নিয়ে আসে। এ সময় তারা অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে। এতে সাবিনার বাবা সৈয়দ আলী বাড়ি থেকে বেরিয়ে তাদের নিষেধ করেন। তখন তাকে কিল, চড় ও ঘুষি মেরে জখম করতে থাকে সন্ত্রাসীরা। এরপর সাবিনা ও সালমা তার বাবাকে রা করতে এগিয়ে আসলে, সন্ত্রাসীরা তাদের উপরও হামলা চালায়। একপর্যায়ে তারা সালমার মাথায় লোহার রড দিয়ে আঘাত করে বসে। এতে সালমার মাথা ফেটে গুরুতর জখম হয়। পরে স্থানীয়রা এসে তাদের উদ্ধার করে সাতীরা সদর হাসপাতালে নিয়ে যান। প্রাথমিক চিকিৎসা নিয়ে সাবিনা ও তার বাবা সৈয়দ আলী বাড়ি ফিরলেও তার বোন সালমার অবস্থা গুরুতর হওয়ায় তিনি সেখানে চিকিৎসাধীন রয়েছেন।
সাতীরা সদর থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন, ‘এ ঘটনায় ইতিমধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে এবং বাকীদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।’

৩০০ অসহায়কে খাওয়ালেন ফুটবলার সোহেল রানা
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে সরকার সব কিছু বন্ধ ঘোষণার পর যে সব দিনমজুর একবেলার খাবার সংগ্রহ করতে হিমশিম খাচ্ছেন তাদের জন্য এক সপ্তাহেরও বেশি সময় ধরে খাবার সরবরাহ করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রতিদিন দুপুরে তারা ৩০০অসহায় মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ করেন।
বাফুফের এই উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে, সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। তারা লন্ডন থেকে বাফুফের মাধ্যমে অসহায়দেরকে একবেলার খাবারের ব্যাবস্থায় সম্পৃক্ত হয়েছেন। এবার বাফুফের এ উদ্যোগের সম্পৃক্ত হলেন জাতীয় দল এবং আবাহনী কৃতি মিডফিল্ডার সোহেল রানা। গতকাল সামবার তার উদ্যোগেই বাফুফে দুপুরে ৩০০জনকে খাদ্য সরবরাহ করেছে।

১৫ এপ্রিল পর্যন্ত পরিস্থিতি পর্যবেণ করবে সিসিডিএম
ক্রীড়া প্রতিবেদক
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ বাংলাদেশে সেভাবে শুরু হয়নি তখনও। একে একে বৈশ্বিক বা বিদেশি ঘরোয়া প্রতিযোগিতা যখন স্থগিত হচ্ছিল, বাংলাদেশের ক্রিকেটও অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় বিসিবি।
গত ১৯ মার্চ বিসিবিতে সংপ্তি সভা শেষে স্থগিতের ঘোষণা দিয়েছিলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান। বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ সংক্রান্ত বিষয়ে তিনি বলেছিলেন, প্রতিযোগিতাটি যদি শুরু হয়ও সেটি ১৫ এপ্রিলের আগে নয়। তবে বর্তমান পরিস্থিতিতে ১৫ এপ্রিল তো বটেই, কবে শুরু হবে সেই সম্ভাবনার কথাও বলার উপায় নেই। এরপরও ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) পরিস্থিতি পর্যবেণ করছে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পরিস্থিতির আরও অবনতি হলে ফের ‘অনির্দিষ্টকালের জন্য’ প্রিমিয়ার লিগ বন্ধ করে দেওয়া হতে পারে।

অসহায় মানুষের পাশে প্রতিবন্ধী ক্রীড়া সমিতি
ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাসের কারণে দিনমজুর, প্রতিবন্ধী ও নিম্ন আয়ের মানুষেরা পড়েছেন বিপাকে। দিন এনে দিন খাওয়া এই মানুষগুলোর সাহায্যার্থে কাজ করছে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাও, যার একটি জাতীয় প্রতিবন্ধী ক্রীড়া সমিতি (এনএএসপিডি)। প্রতিবন্ধী ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে তারা। গেল কয়েকদিন ধরেই রাজধানীর বিভিন্ন পয়েন্টে সংগঠনটি সাধারণ মানুষ, নিম্নবিত্ত, দিনমজুর ও প্রতিবন্ধীদের হাতে তুলে দিচ্ছে খাদ্যপণ্য, সাবান, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার।
জাতীয় প্রতিবন্ধী ক্রীড়া সমিতির মহাসচিব ডা. সেলিনা আখতার বলেছেন, ‘আসলে করোনার সংক্রমণ রুখতে লকডাউনের বিকল্প নেই। আর এই লকডাউনে একটা শ্রেণির মানুষ বিপাকে পড়েছে। সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে প্রতিবন্ধী মানুষেরা। এমন সময়ে দিনমজুর, নিম্নবৃত্ত ও প্রতিবন্ধীদের যথাসাধ্য চেষ্টা করছি সাহায্য-সহযোগিতা করার।’

তাজিকিস্তানে থাকলে ভালোই হতো : নাজারভ
ক্রীড়া প্রতিবেদক
বসুন্ধরা কিংসের আর্জেন্টাইন স্ট্রাইকার হার্নান বার্কোসই শুধু ঢাকা ছাড়তে পেরেছিলেন। বাকিদের সেই ভাগ্য হয়নি। নাজারভ নিজেই বলছেন এই পরিস্থিতিতে তাজিকিস্তানে থাকলেই বেশি স্বস্তিতে থাকতেন।
তবে আশাহত নন তিনি, আছেন পরিস্থিতি ভালো হওয়ার অপোয়, ‘ওখানে থাকলে তো ভালোই হতো। তবে বসুন্ধরার সঙ্গে আমার চুক্তি আছে, সেটার প্রতি আমার সম্মান দেখাতেই হবে। কারণ পরিস্থিতি ঠিক হলে বাংলাদেশেও লিগ শুরু হবে। আমি আশা হারাচ্ছি না।’ তাজিকিস্তানে করোনার প্রভাব না থাকাতে স্বাভাবিক সবকিছুই চলছে। ফুটবলের নতুন মৌসুমও শুরু হয়েছে দু’দিন হলো। সেদেশের চ্যাম্পিয়ন দল ইস্তিকলল থেকেই বসুন্ধরায় এই মৌসুমে যোগ দিয়েছেন নাজারোভ।

বিশ্বকাপ নিয়ে গুঞ্জন উড়িয়ে দিল আইসিসি
ক্রীড়া প্রতিবেদক
আগামী ১৮অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। হাতে অনেকটা সময় আছে। তবে করোনাভাইরাসের প্রকোপ যেভাবে বাড়ছে, তাতে ভরসা পাওয়া যাচ্ছে না।
অস্ট্রেলিয়া এই করোনায় তিগ্রস্থ দেশগুলোর মধ্যে অন্যতম। অস্ট্রেলিয়ান সরকার পরিস্থিতি সামাল দিতে ছয় মাসের লকডাউন ঘোষণা করেছে। এই সময় আরও বাড়তে পারে। ফলে অনেকেই মনে করছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটি আর মাঠে গড়ানো সম্ভব হবে না। করোনার তা-বে বাতিলই করতে হবে টুর্নামেন্ট। তবে এমন গুঞ্জনকে বাতাসেই উড়িয়ে দিল আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা এখনও বলছে, শিডিউল অনুযায়ীই শুরু হবে টুর্নামেন্ট।

বড়দের বিশ্বকাপ খেলতে চান মৃত্যুঞ্জয়
ক্রীড়া প্রতিবেদক
বিশ্বকাপ জয় করাটা যে কোনো দেশের জন্যই গর্বের বিষয়। যেকোনো পর্যায়ের ক্রিকেটই হোক না কেনো একটি দেশ তাদের সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা করে বিশ্বকাপ জয়ের। চলতি বছর বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল সেই সম্মানটুকু এনে দিয়েছে দেশের জন্য। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যন্ড, ভারতের মতো দলকে পেছনে ফেলে বিশ্বচ্যাম্পিয়নের তকমাটা নিজেদের গায়ে লাগিয়েছে।
দেশের জন্য এই গৌরব এনে দিতে মাঠে লড়েছেন ১১জন তরুণ ক্রিকেটার। এই ১১জন ক্রিকেটারদর একজন ছিলেন পেস বোলিং অলরাউন্ডার মৃত্যুঞ্জয় চৌধুরী। তবে ভাগ্য তার পে হয়ে কথা বলেনি। বিশ্বকাপ মিশনে ছিলেন। কিন্তু ইনজুরির কারণে শেষ পর্যন্ত ছিটকে যান দল থেকে। দেশে ফিরে আসতে হয় তাকে। ফলে বিশ্বকাপ জয়টা আর দলের সঙ্গে থেকে উপভোগ করতে পারেননি। অনূর্ধ্ব-১৯ দলের এই উদীয়মান অলরাউন্ডার জানিয়েছেন বিশ্বকাপ জয়ের সাী না হতে পারায় তার আেেপর কথা। সবসময় টার্গেট ছিল যে জাতীয় দলে খেলবো যতটুকুই খেলব একদম ভালোভাবে খেলব কম দেবো না সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব। তবে বিশ্বকাপের পর টার্গেটটা পরিবর্তন করেছি। এখন টার্গেট আমি বড়দের বিশ্বকাপটা খেলতে চাই।’

নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের দুই সাবেক ক্রিকেটার পরপারে
ক্রীড়া প্রতিবেদক
না ফেরার দেশে পারি জমালেন নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের দুই সাবেক ক্রিকেটার। ৬৪বছর বয়সে মারা গেছেন নিউজিল্যান্ডের হার্ডহিটিং উইকেটরক ব্যাটসম্যান জক এডওয়ার্ডস। অন্যদিকে সাবেক ইংলিশ অলরাউন্ডার পিটার ওয়াকারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪ বছর।
এডওয়ার্ডস নিউজিল্যান্ডের হয়ে ৬টি টেস্ট এবং ৮টি ওয়ানডে খেলেছেন। মারকুটে ব্যাটিংয়ের জন্য তার আলাদা পরিচিতি ছিল। ১৯৭৪ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ৬৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। তার মৃত্যুর কারণ অবশ্য জানা যায়নি। এদিকে ইংল্যান্ড এবং গ্ল্যামারগনের সাবেক অলরাউন্ডার পিটার ওয়াকার মারা গেছেন স্ট্রোক করে। ১৯৬০ সালে দণি আফ্রিকার বিপে ইংলিশদের হয়ে ৩টি টেস্ট খেলেন তিনি। প্রতিবারই জিতেছে তার দল।

করোনায় মা হারালেন গার্দিওলা
ক্রীড়া প্রতিবেদক
করোনার ভয়াল থাবা কেড়ে নিল বিখ্যাত ফুটবল কোচ পেপ গার্দিওলার মা ডলার্স সালা কারিওকে। গার্দিওলার কাব ম্যানচেস্টার সিটির প থেকে জানানো হয়েছে মৃত্যুর এই দুঃসংবাদটি।
গতকাল সোমবার কাবটি এক টুইটে জানিয়েছে, ‘করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বার্সেলোনার মানরেসায় মৃত্যুবরণ করেছেন পেপের মা ডলার্স সালা কারিও। ম্যানচেস্টার সিটি পরিবার এই খবরে শোকাহত। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। পেপের সবচেয়ে কষ্টের এই দিনে তার পরিবার এবং স্বজনদের প্রতি কাবের সবার প থেকে আমাদের গভীর সমবেদনা।’

নেইমারকে ‘প্রতারক’ বলছেন স্পেনের বিশ্বকাপজয়ী কোচ
ক্রীড়া প্রতিবেদক
গত কয়েক বছরে নেইমার ইউরোপিয়ান ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দুর্দান্ত ফুটবলে ব্যালন ডি’অরের সেরা তিনেও জায়গা করে নিয়েছেন।
সান্তোস থেকে আসা তরুণ নেইমার এখন অনেক পরিণত। বার্সেলোনায় কাটানো সময়ে ১৮২ ম্যাচে ১০৩ গোল করার পথে জিতেছেন আট শিরোপা, যার মধ্যে রয়েছে দুটি লা লিগা ও একটি চ্যাম্পিয়নস লিগের ট্রফি। কিন্তু ২৮ বছর বয়সী তারকা ২০১৭ সালে নতুন চ্যালেঞ্জের খোঁজে ২২২ মিলিয়ন ইউরোতে দলবদলের বিশ্ব রেকর্ড গড়ে পাড়ি জমান প্যারিস সেন্ত জার্মেইয়ে। এই ফরোয়ার্ডের পারফরম্যান্স নিয়ে কোনও সন্দেহ নেই দেল বোস্কের মনে। কিন্তু নেইমার তরুণদের জন্য ‘ভালো উদাহরণ’ হতে পারেন না বলে মত ২০১০ সালে স্পেনকে বিশ্বকাপ জেতানোর পর ২০১২ সালে ইউরো চ্যাম্পিয়নশিপ এনে দেওয়া এই কোচের। বার্সেলোনাভিত্তিক ক্রীড়া দৈনিক মুন্দো দেপোর্তিভোকে সাবেক স্প্যানিশ কোচ বলেছেন, ‘নেইমার জটিল ছেলে। আমার কাছে, সে মোটেও ভালো উদাহরণ নয় (নতুন প্রজন্মের জন্য)।’

করোনার মধ্যেই অনুশীলন শুরু করেছে বায়ার্ন মিউনিখ
ক্রীড়া প্রতিবেদক
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে বিশ্বের সব প্রধান ফুটবল টুর্নামেন্ট স্থগিত করা হয়েছে। স্থগিত হয়েছে ইউরোপের শীর্ষ পাঁচ লিগও। সেই স্থগিতাদেশের ২৫তম দিন চলছে আজ। ফের কবে ফুটবল মাঠে গড়াবে তা এখনও অনির্দিষ্ট।
তবে ফুটবলবিহীন বেশিদিন বসে থাকতে রাজি নয় বায়ার্ন মিউনিখ। করোনায় ম্যাচ স্থগিত হওয়ার পর প্রথম দল হিসেবে চলতি মৌসুমের বুন্দেসলিগা অভিযানের জন্য গতকাল সোমবার অনুশীলনে ফিরেছে জার্মান চ্যাম্পিয়নরা। ৩ এপ্রিল হানসি ফিককে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়ার পরপরই অনুশীলন শুরু করেছে বায়ার্ন। ৫৫ বছর বয়সী জার্মান কোচের সঙ্গে ২০২৩ সাল পর্যন্ত চুক্তি করেছে কাবটি।

আত্মহত্যা করলেন ফ্রেঞ্চ ফুটবল ডাক্তার
ক্রীড়া প্রতিবেদক
প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা চলা অবস্থায় আত্মহত্যা করেছেন ফরাসি লিগ ওয়ানের কাব রেইমসের ডাক্তার বের্নাদ গঞ্জালেজ। আর গঞ্জালেজের এই কা-ে হতবাক পুরো রেইমস শহরবাসী।
রেইমসের মেয়র আর্নাউদ রোবিনেত এ বিষয় জানান, তিনি ৬০বছর বয়সী গঞ্জালেজের আত্মহত্যার ব্যাপারটি শুনেছেন। যিনি কাবের হয়ে গত ২০ বছর ধরে কাজ করছেন। ‘ডাক্তার গঞ্জালেজ একটি নোট রেখে গেছেন, যেখানে জানিয়েছেন তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত।’ তবে জানানো হয়েছে, দুদিন আগেও তিনি ভালো অবস্থায় ছিলেন।

মেসি-রোনালদোর কাছ থেকে নেইমারের শেখা উচিত : জিকো
ক্রীড়া প্রতিবেদক
লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পেশাদারিত্বের ভূয়সী প্রশংসা করেছেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি জিকো। সেই সঙ্গে ‘সাদা পেলে’ খ্যাত সাবেক ফ্যামেঙ্গো তারকা চান তার স্বদেশি ফরোয়ার্ড নেইমারও তাদের পদাঙ্ক অনুসরণ করুক।
কিন্তু মেসি-রোনালদোর তুলনায় অর্জনের খাতাটা তেমন ভরাট নয় নেইমারের। প্রতিভার ঘাটতি না থাকলেও ব্রাজিলিয়ান সুপারস্টারের মধ্যে পেশাদারিত্বের অভ্বা দেখেন জিকো। ১৯৮০ সালে ক্যারিয়ারের তুঙ্গে থাকা এই অ্যাটাকিং মিডফিল্ডার ইতালিয়ান গণমাধ্যম লা গাজ্জেত্তা দেল্লো স্পোর্ত’কে দেওয়া এক সাাৎকারে এসব কথা বলেন। সেই সঙ্গে পিতার মতো নেইমারকে কিছু মূল্যবান উপদেশও দিয়েছেন সাদা পেলে।

মেসিদের আগামী মৌসুমের জার্সি ফাঁস
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে চলতি মৌসুম কবে শেষ হবে, আদৌ শেষ হবে কি না, তার কোনো ঠিক নেই। তবে ভবিষ্যতের চিন্তা আগেভাগে করে রাখতে তো তি নেই, তাই না?
এ কারণে সব সময় ইউরোপীয় কাবগুলোর জার্সি স্পনসররা আগে থেকেই পরের মৌসুমের জার্সির ডিজাইন করে রাখে মোটামুটি। ডিজাইন করে রাখলেও, সে ডিজাইন যাতে আগে থেকে ফাঁস না হয়ে যায়, সে ব্যাপারে নাইকি, অ্যাডিডাস, নিউ ব্যালেন্স, পিউমার মতো জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো থাকে সদা সতর্ক। কিন্তু অনলাইনের এ যুগে চাইলেই কী আর সবকিছু আড়াল করে রাখা যায়। যে কারণে প্রায়ই বেশ কিছু কাবের পরবর্তী মৌসুমের জার্সির ডিজাইন ফাঁস হয়ে যায়। এবার এটাই হয়েছে স্প্যানিশ কাব বার্সেলোনার সঙ্গে। আগামী মৌসুমে মেসি-সুয়ারেজরা কোন ডিজাইনের জার্সি পরবেন, সেটা ফাঁস হয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে।