সারা খুলনা অঞ্চলের খবর

18
Spread the love

দোকান খোলায় গরম পানিতে দোকানির হাত ঝলসে দেওয়ার অভিযোগ

যশোর প্রতিনিধি

সরকারি নির্দেশ অমান্য করে চায়ের দোকান খোলায় যশোরে শফিকুল ইসলাম (৩৫) নামে এক দোকানির হাত গরম পানিতে ঝলসে দেওয়ার অভিযোগ উঠেছে ডিবি পুলিশের বিরুদ্ধে। এ বিষয়ে ডিবি পুলিশের মুখপাত্র তৌহিদুল ইসলাম বলেছেন, ‘ এ ঘটনায় ডিবি পুলিশের কেউ জড়িত নয়। কোটি পরে অনেক বাহিনী কাজ করে। তবে কারা কাজটি করেছে তা শনাক্তে কাজ চলছে।’

যশোর শহর নতুন খয়েরতলা ভাস্কর্য মোড় এলাকার চা দোকানি শফিকুল ইসলাম বলেন, ২৬ মার্চ দুপুরে তিনি দোকানের শাটার অর্ধেকটা নামিয়ে নিয়ে ভেতরে ব্যবহৃত ওয়ান টাইম চায়ের কাপ ধ্বংস করার জন্য জড়ো করছিলেন। পাশে ইলেকট্রিক কেটলিতে গরম পানি ছিল। বেলা ১২টার দিকে দু’জন পুলিশ শাটার উঠিয়ে দোকানে ঢোকেন। তাদের দু’জনের পরনের কোটির ওপর ডিবি লেখা ছিল। একজনের কোমরে পিস্তল এবং হাতে ওয়্যারলেস ছিল। অপরজনের হাতে হ্যান্ডকাফ ছিল। দোকানের ভেতরে ঢুকেই তারা গালিগালাজ করতে থাকেন। একপর্যায়ে হাতে ওয়্যারলেস থাকা ব্যক্তি কেটলির গরম পানি শরীরে ছুঁড়ে মারেন। গরম পানিতে বাম হাতের বাহু এবং পিঠের বাম পাশ ঝলসে যায়। এছাড়া আমার ভাইদের মারধরও করে। পরে পাশের ফার্মেসি থেকে তিনি প্রাথমিক চিকিৎসা নেন। যাওয়ার আগে তারা বলেন, ৪/৫ তারিখের আগে বাড়ি থেকে যাতে বের না হই। ভয়ে আর বের হননি। হাতে পচন ধরলে স্থানীয়রা তাকে সোমবার (৩০ মার্চ) সন্ধ্যায় যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করে। এখন হাসপাতাল থেকেও তাকে চলে যেতে বলা হচ্ছে।

যশোর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার আরিফ আহমেদ বলেন, রোগীর অবস্থা এখন অনেক ভালো। এখানে থাকলে জীবাণুর সংক্রমণ হতে পারে। সেজন্য তাকে বাড়ি থেকে চিকিৎসা নিতে বলা হয়েছে।

জ্বর-শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তির ১৫ মিনিট পর রোগীর মৃত্যু

নড়াইল প্রতিনিধি

নড়াইল সদর হাসপাতালে জ্বর-শ্বাসকষ্ট নিয়ে ভর্তির ১৫ মিনিটের মাথায় শওকত মোল্যা (২৬) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৩১ মার্চ) রাতে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর হাসপাতালে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে চিকিৎসকরা বলছেন, ওই ব্যক্তি হার্ট অ্যাটাকে মারা গেছেন। শওকত মোল্যা নড়াইল পৌর এলাকার দক্ষিণ নড়াইল গ্রামের ওমর মোল্যার ছেলে। তিনি রূপগঞ্জ বাজারে সুপারির ব্যবসা করতেন। হাসপাতালের জরুরি বিভাগের ডাক্তার মো. তৌহিদুল হাসান তুহিন জানান, মঙ্গলবার রাত পৌনে ৯টার দিকে শওকত মোল্যা জ্বর, শাসকষ্ট ও বমি নিয়ে হাসপাতালে ভর্তি হন। ভর্তির পর কোনও পরীক্ষা-নিরীক্ষার আগেই ৯টার দিকে তিনি মারা যান।

শওকতের স্বজনরা জানান, কয়েকদিন আগে থেকে তার জ্বর ও শ্বাসকষ্ট শুরু হওয়ার পর মঙ্গলবার রাত ৮টার দিকে অবস্থার অবনতি হলে হাসপাতালে এনে ভর্তি করা হয়। বাড়ি থেকে শওকত রূপগঞ্জ বাজারে ব্যবসা করতেন বলে জানান তার বাবা ওমর মোল্যা। নড়াইল সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. মশিউর রহমান বাবু জানান, শওকত হার্ট অ্যাটাকে মারা গেছেন। অন্যকোনও আলামতে একজন রোগী এত কম সময়ে মারা যাওয়ার নজির নেই। আমরা ঢাকার আইইডিসিআর কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। ওখানকার কর্তৃপক্ষ শওকতের দাফন-কাফন স্বাভাবিক প্রক্রিয়ায় সম্পন্নের জন্য লাশ স্বজনদের কাছে হস্তান্তর করতে বলেছে। তবে তার পিতা-মাতা ও বাড়ির অন্য সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

কুষ্টিয়ায় ক্রিকেট খেলা নিয়ে সংঘর্ষে ২ ভাই নিহত

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার কুমারখালিতে ক্রিকেট খেলাকে কেন্দ্র করে দু’গ্রুপের সংঘর্ষে দুই ভাই নিহত হয়েছেন। মঙ্গলবার (৩১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার পাহাড়পুর গ্রামে এ সংঘর্ষের ঘটনা ঘটে। স্থানীয় বাধবাজার পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপপরিদর্শক (এসআই) রাশিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। নিহতরা হলেন, নেহেদ আলী (৫৫) ও বকুল আলী (৪০)। এসআই রাশিদুল বলেন, ‘স্থানীয় দু’গ্রুপের এ সংঘর্ষে গুরুতর আহত দুই ভাইকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

কালিগঞ্জে জ্বর-শ্বাসকষ্ট নিয়ে গৃহবধূর মৃত্যু, এলাকাজুড়ে আতঙ্ক

 সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার কালিগঞ্জে জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে রাশিদা খাতুন শিল্পী (২৫) নামে এক গৃহবধূর মৃত্যুর ঘটনায় বন্দকাটি ও তার আশপাশ গ্রামজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে। বুধবার ভোরে ওই নারীর মৃত্যু হয়।

সংশ্লিষ্ট বিষ্ণুপর ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. মনিরুজ্জামান বলেন, বন্দকাটি গ্রামের আব্দুস সালামের মেয়ে শিল্পী গত শুক্রবার পাশের ফতেপুর গ্রামে স্বামী সিরাজুল ইসলামের বাড়ি থেকে বাবার বাড়িতে আসেন। কয়েকদিন ধরেই জ্বরে ভুগছেন শিল্পী। সেই সঙ্গে শ্বাসকষ্ট ও কাশিও ছিল। এ অবস্থায় বুধবার ভোরে তার মৃত্যু হয়। আর এ মৃত্যু নিয়ে এলাকাজুড়ে তৈরি হয়েছে আতঙ্ক। বিষ্ণুপর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন বলেন, সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হলেও মৃত গৃহবধূর দাফন-কাফন যাতে যথাযথ মর্যাদায় অনুষ্ঠিত হয় সেজন্য তিনি সেখানে অবস্থান করছেন। সাধারণ মানুষ ও আত্মীয় স্বজনকে মরদেহ দূর থেকে দেখতে বলা হয়েছে। তাছাড়া মরদেহ দেখার জন্য তেমন ভিড়ও সেখানে নেই।

গত দুইদিন ধরে স্থানীয় গ্রাম্য চিকিৎসক রুহুল আমিনের কাছে শিল্পীকে দেখানো হচ্ছিল। রুহুল আমিন বলেন, রাশিদা খাতুন শিল্পী’র শরীরে ১০৩ ডিগ্রী জ্বর ছিল। সেই সঙ্গে শ্বাসকষ্ট ও কাশি ছিল । তিনি শিল্পীকে উন্নত চিকিৎসার পরামর্শও দিয়েছিলেন। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোজাম্মেল হক রাসেল বলেন, উপজেলার বিষ্ণুপুর ইউনিয়ন পরিষদের জ্বর, কাশি ও শ্বাসকষ্টে একজনের মৃত্যুর খবর শুনেছি। আমরা খোঁজ-খবর নিচ্ছি।

তালায় ইঞ্জিনভ্যান ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবকের পা বিচ্ছিন্ন

ইলিয়াস হোসেন, তালা

সাতক্ষীরার তালা উপজেলায় ইঞ্জিনভ্যান ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে এক যুবকের পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও চারজন। বুধবার (১ এপ্রিল) দুপুরে উপজেলার খুলনা-পাইকগাছা সড়েেক তেঁতুলিয়া হাসেমী বাড়ি সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এসময় খুলনা জেলার পাইকগাছা উপজেলার হরিঢালি ইউনিয়নের উলুডাঙ্গা গ্রামের ইউসুফ মোড়লের পুত্র বাবলু মোড়ল(৪০) এর পা কেটে বিচ্ছিন্ন হয়ে রাস্তায় পড়ে ছিলো। তৎক্ষণাত তালা উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ সাদি আহত ব্যক্তির পা গামছা দিয়ে বেধে উপজেলা নির্বাহী অফিসারকে মোবাইলে বিষয়টি জানান। উপজেলা নির্বাহী অফিসার দ্রুত ঘটনাস্থলে পৌঁছে নিজেই আহত বাবলুকে নিয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের উদ্দেশ্যে রওনা দেন। আহত অন্যন্নরা হলেন, তালা উপজেলার ভায়ড়া গ্রামের মৃত নওয়াব আলীর পুত্র আকরাম গোলদার(৬০), আবুল হোসেনের পুত্র রবিউল বিশ্বাস(৩৮), রেজাউল ইসলামের পুত্র রবিউল বিশ্বাস(৪০), ইনছার আলীর পুত্র মিজানুর রহমান(৩৫)। তাদের মধ্যে মিজানুর রহমান বাদে বাকি ৩ জনকে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমিক চিকিৎসা শেষে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

তালা থানার এস আই প্রিতিশ রায় ঘটনাস্থল থেকে দুর্ঘটনা কবলিত মোটরসাইকেল ও ইঞ্জিনভ্যানটি উদ্ধার করে থানা হেফাজতে রেখেছেন।

মোড়েলগঞ্জের তেলীগাতিতে ১৩৮ পরিবার পেলেন ভিজিডি চাল

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাবাগো ভাতের অভাব বড়ই কষ্ট দেখেছিলাম ছোট বেলায় হিড়িকের পরে কোন কোন দিন ঝুটেছে এক বেলা ভাত ও ভাতের মার্ক। সংসারে কঠিন অভাব বাবা মা একমুঠো খাবারের জন্য কতইনা কষ্ট করেছে। এখন সে কষ্ট নেই। শেখ হাসিনা সরকার ক্ষমতায় আছে বিধায় মোদেরমত গরিবের ভাগ্যে মিলছে মাসে ৩০ কেজি চাল।

এ কথাগুলো বললেন, হতদরিদ্র সুবিধাভোগী ভিজিডিপ্রাপ্ত তেলিগাতি ইউনিয়নের জোবেদা বেগম(৬০) হেলেনা বিবি (৪০). হরগতি গ্রামের রিনা বেগম(৩৫) ও মিস্ত্রী ডাঙ্গা গ্রামের নিয়তি মন্ডল(৩৯) এ রকম একাধিক সুবিধাভোগীরা সংবাদ কর্মীদের পেয়ে তাদের সংসারের অভাব অনটন লাগবের কথা তুলে ধরেন। হতদরিদ্র এ সব পরিবারের স্বামীর দৈনিক উর্পাযনের আয় থেকে সংসার চালাতে খুবই কষ্ট হয় তাদের। অনেকে অসুস্থ্য গৃহকর্তা বিছানাই পড়ে আছে। স্ত্রী মানুষের বাড়িতে কাজ করে ছেলে মেয়ে পরিবারের দু’মুঠো খাবার জোগাতে হিমসিম খেতে হতো প্রতিনিয়ত।

ঠিক সেই মুর্হুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামাজিক উন্নয়ন প্রকল্পে প্রতিটি ইউনিয়নে প্রায় ২ বছর ধরে দেওয়া হচ্ছে ভিজিডি চাল। এ সব সুবিধা পেয়ে হতদরিদ্র পরিবারগুলো তাদের সংসার চালাতে আর হিমসিম খেতে হচ্ছে না। তারা দু’ হাত তুলে শেখ হাসিনার জন্য দোয়া করেন তিনি যেনো আরো দীর্ঘদিন বেঁচে থেকে গরিবের সেবা করে যেতে পারেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় তেলিগাতি ইউনিয়ন পরিষদে ১৩৮ সুবিধাভোগী পরিবারের মধ্যে ভিজিডি চাল বিতরণ করেন ইউপি চেয়ারম্যান মোর্শেদা আক্তার। এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন ট্যাগ অফিসার পল্লী সঞ্চয় ব্যাক ম্যানেজার প্রভাষ চন্দ্র মন্ডল, সচিব ফারুক হোসেন প্রমুখ। একইদিনে চেয়ারম্যান করোনা ভাইরাসে নিজ গৃহে অবস্থানকারি ৩৫ পরিবারের মাঝে বাড়িতে গিয়ে সরকারের দেওয়া খাদ্য সামগ্রী তুলে দেন।

করোনা ভাইরাস থেকে পরিত্রান পেতে ¯্রষ্টার কাছে প্রার্থনা করতে হবে

-নারায়ণ চন্দ্র চন্দ এমপি

ফুলতলা প্রতিনিধি

সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেছেন, দেশে করোনা ভাইরাসের মহামারী থেকে রক্ষা পেতে লকডাউন করা হয়েছে। লকডাউনে সাধারণ খেটে খাওয়া মানুষেরা বেকার হয়ে পড়েছে। ফলে তাদের মৌলিক চাহিদা পুরণে সরকার ত্রানের ব্যবস্থা করেছে। দলমত, ধর্ম বর্ণের কোন ভেদাভেদ নেই- দল ও ধর্ম একটাই, সেটি হলো দেশের জনগন। গরিব দুঃস্থ ও অসহায় জনগনের দুঃখ দুর্দশা লাঘবের জন্য পর্যায়ক্রমে সকলকে ত্রানের আওতায় আনতে হবে। এ মহামারী থেকে পরিত্রান পেতে নিজেদেরকে সচেতন, স্বচ্ছতার সাথে দায়িত্ব পালন ও ¯্রষ্টার কাছে প্রার্থনা করতে হবে।

বুধবার বেলা ১১টায় ফুলতলা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত ত্রাণ বিতরণকালে  প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ইউএনও পারভীন সুলতানা সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভুমি) রুলী বিশ্বাস, ভাইস চেয়ারম্যান কে এম জিয়া হাসান তুহিন, ওসি মোঃ মনিরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভুইয়া শিপলু, শেখ আবুল বাশার প্রমুখ। পরে প্রধান অতিথি নারায়ণ চন্দ্র চন্দ এমপি উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় এবং ফুলতলা ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে অসহায় ও হতদরিদ্র ইউনিয়নবাসীদের মাঝে ত্রান বিতরণ করেন। 

ফুলতলায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারীর ত্রান বিতরণ

ফুলতলা প্রতিনিধি

খুলনা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী বলেছেন, করোনা ভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সকলকে ঐক্যবদ্ধভাবে জনকল্যাণে স্বচ্ছতার সাথে ত্রান বিতরণ করতে হবে। দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতি পরিহার করে পর্যায়ক্রমে সকলের কাছে ত্রান পৌছে দিতে হবে। বেকার হয়ে পড়া কর্মজীবি ও অসহায়দের সহযোগিতায় সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালী ও বিভিন্ন সংস্থাকে সাহায্যের হাত বাড়িতে দিতে হবে।

বুধবার দুপুরে ফুলতলা উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে অনুষ্ঠিত ব্যক্তিগত তহবিল থেকে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পীর পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগ নেতা মোঃ আসলাম খান, এ্যাড. তারিক হাসান মিন্টু, মৃনাল হাজরা, আবু তাহের রিপন, কে এম জিয়া হাসান তুহিন, শেখ আফছার আলী, ইসমাইল হোসেন বাবলু, শাহাদাৎ বিশ্বাস, এস কে মিজানুর রহমান, আশরাফুল আলম কচি, রবিন বসু, প্রফুল্ল চক্রবর্তী, রবিউল ইসলাম মোল্যা, মনিরুল ইসলাম সরদার, বেগম শামসুন্নাহার, ছাত্রলীগ নেতা মঈনুল ইসলাম নয়ন, এস কে সাদ্দাম হোসেন প্রমুখ। পরে তিনি হতদরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

খুলনায় ১,৩৭১ জন প্রবাসী কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র পেলেন

স্টাফ রিপোর্টার

খুলনা বিভাগে মোট ১,৩৭১ জন প্রবাসী হোম-কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র পেয়েছেন এবং আরও তিনজনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র দেয়া হয়েছে। এছাড়াও গত ২৪ ঘন্টায় ৪৪৩ জন প্রবাসীকে হোম-কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে।

আলাপকালে খুলনা বিভাগের স্বাস্থ্য সেবা অধিদফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. ফেরদৌসী আক্তার জানান, গত ২৪ ঘন্টায় খুলনা বিভাগে মোট ৪৪৩ জন প্রবাসীকে হোম-কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে। এদের মধ্যে ২২ জন খুলনায়, বাগেরহাটে ১০০, সাতক্ষীরায় ৯৯, যশোরে ৩১, ঝিনাইদহে ১০, ৩১ নড়াইল, চুয়াডাঙ্গায় ১৩০ এবং মেহেরপুর জেলায় ২০ জন।

তিনি বলেন, খুলনা বিভাগে এপর্যন্ত মোট ১১,৮১৬ জন প্রবাসী হোম-কোয়ারেন্টাইনে ছিল। তাদের মধ্যে ১৪ দিনের হোম-কোয়ারেন্টাইনে থাকার পরে করোনাভাইরাসের কোনও লক্ষণ না পাওয়ায় গত ২৪ ঘন্টায় ১,৩৭১ জনকে ছাড়পত্র দেওয়া হয়।

বিভাগে হোম-কোয়ারেন্টাইনে থাকা ১১,৮১৬ জন প্রবাসীর মধ্যে খুলনায় ১,৭৯৮, বাগেরহাটে ১,৫০০, সাতক্ষীরা ২,৬৪০, যশোরে ২,৩৬০, ঝিনাইদহে ৯৬৩, মাগুরায় ৩৯৬, নড়াইলে ৪৮৬, কুষ্টিয়ায় ৬৫৯, চুয়াডাঙ্গায় ৫১৫ এবং মেহেরপুর জেলায় ৪৯৯ জন।

তিনি বলেন, ‘কোভিড-১৯-এর বিস্তার রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সশস্ত্র বাহিনী, সিভিল এবং পুলিশ প্রশাসন, পৌরসভা, স্থানীয় সরকারি সংস্থা এবং স্বেচ্ছাসেবী সংস্থাগুলো নিরলসভাবে কাজ করছে।’

বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার বলেন, কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলা করতে এই বিভাগে সশস্ত্র বাহিনী ও সবগুলো প্রতিষ্ঠান সুসমন্বিত ভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বিভিন্ন সংস্থা, জনপ্রতিনিধি এবং রাজনৈতিক কর্মী কোভিড-১৯ সচেতনতা বৃদ্ধি কার্যক্রম পরিচালনা অংশ হিসেবে লিফলেট, মাস্ক এবং অ্যান্টিবায়োটিক স্প্রে বিতরণের কাজ করছে। জনসাধারণকে হাত-ধোয়া এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকার পরমর্শমূলক অভিযান অব্যাহত রেখেছে।

জ্বর-কাশি নিয়ে একজন ভর্তি, হাসপাতাল থেকে পালাল অন্য রোগীরা

মেহেরপুর প্রতিনিধি

মেহেরপুরে গাংনীতে ঠান্ডা, জ্বর ও কাশি নিয়ে হাসপাতালে এক ব্যক্তি ভর্তির পর করোনা সন্দেহে পালিয়ে গেছে অন্য রোগীরা। কর্তব্যরত সেবিকারাও অজুহাতে সেবা দিতে ভয় পাচ্ছেন। মঙ্গলবার (৩১ মার্চ) রাতে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষ বলছে, রোগীটি করোনায় আক্রান্ত কিনা তা নির্ণয় করতে নমুনা সংগ্রহ করবে আইইডিসিআর।

জানা গেছে, রাতে উপজেলার গাড়াডোব গ্রামের মধ্যবয়সী একজন ঠান্ডা, জ্বর ও কাশি নিয়ে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। ওই রোগী করোনায় আক্রান্ত সন্দেহে ওয়ার্ডের ভর্তিকৃত অন্যান্য রোগীরা হাসপাতাল ছেড়ে চলে গেছেন। ওই রোগীকে হাসপাতালের একটি কেবিনে রাখা হয়েছে।

এ ঘটনায় সেবিকারাও আতঙ্কে রয়েছেন। পিপিই না থাকায় রোগীর কাছে যেতে ভয় পাচ্ছেন তারা। রোগীকে কোনো চিকিৎসা দেয়া হচ্ছে না বলেও জানান রোগীর স্বজনরা। মুঠোফোনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রিয়াজুল ইসলাম জানান, মঙ্গলবার রাতে শ্বাসকষ্ট, ঠান্ডা, জ্বর ও কাশি নিয়ে এক রোগী হাসপাতালে ভর্তি হন। হাসাপাতাল থেকে আইইডিসিআরয়ে যোগাযোগ করেছি। তিনি আরও বলেন, রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর জানা যাবে তিনি করোনা আক্রান্ত কি-না।

সাতক্ষীরায় সরকারি চাল ‘কালোবাজারে’, ডিলার আটক

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার আশাশুনি উপজেলায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির সাড়ে ১২শ কেজিরও বেশি চাল কালোবাজারে বিক্রির অভিযোগে এক ডিলারকে আটক করেছে পুলিশ। বুধবার বড়দল বাজার থেকে ওই চাল উদ্ধারের পর ডিলার মুজিবর সানাকে আটক করা হয় বলে আশাশুনি থানার ওসি আব্দুস সালাম জানান। এ ঘটনায় আটক মুজিবর সানাসহ দুই জনের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। আটক মুজিবর সানা বড়দল গ্রামের শাহজুউদ্দীন সানার ছেলে। আশাশুনি থানার ওসি আব্দুস সালাম জানান, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির (কেজি প্রতি ১০ টাকা মূল্যের চাল) ৪২ বস্তায় ভরা এক হাজার ২৭০ কেজি চাল কালোবাজারে বিক্রির খবর পায় পুলিশ। “এরপর স্থানীয় শাহাজান আলী গাজীর দোকান থেকে উক্ত চাল জব্দ করা হয়। শাহজান গাজী পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।” কালোবাজারে উক্ত চাউল বিক্রির অভিযোগে পরে মুজিবর সানাকে আটক করা হয় বলে ওসি জানান। ওসি আরও জানান, আটক ডিলার মুজিবর সানা ও পলাতক শাহজান গাজীর বিরুদ্ধে মামলা হয়েছে। অভিযানের সময় বড়দল ইউনিয়ন ভূমি কর্মকর্তা রনজিত কুমার মন্ডল ও ইউনিয়ন খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফ হোসেন উপস্থিত ছিলেন। 

ফকিরহাটে অসহায় দুস্থ্যদের মাঝে খাদ্য সমগ্রী বিতরন

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটের লখপুরে অবস্থিত জাড়িয়া যুব কল্যান টান সমিতির উদ্যোগে এবং সমাজসেবক জিল্লুর রহমান ফকির এর সার্বিক সহযোগীতায় লকডাউনে ঘরে থাকা দিন মুজুর অসহায় ও দুস্থ্যদের মাঝে ত্রান (খাদ্য) সামগ্রী বিতরন করা হয়েছে। বুধবার বিকালে জাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে অর্ধশতাধিক দিন মুজুর-কে এই ত্রান সামগ্রী বিতরন করা হয়। সমিতির সভাপতি বাবুল মোড়ল এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমাজসেবক জিল্লুর রহমান ফকির, ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক মোঃ সেলিম শেখ, ইউপি সদস্য মোঃ বজলুল রহমান মোড়ল, সমিতির সাধারন সম্পাদক মোঃ শহীদ মল্লিক, সদস্য আঃ রহিম, রেজাউল ফারাজী, ফজলুর রহমান, শফিকুল ইসলাম ও জিয়াউর রহমান সহ বিভিন্ন ব্যাক্তিবর্গ। পরে ৫০টি পরিবারের মাঝে চাউল তেল আলু সাবান ও মাক্স বিতরন করা হয়।

ফকিরহাটে জলে ফুলে বাসন্তি দেবীর পুজা অর্চনা আরম্ব

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটে ঢাক ঢোল বাজি বাজনা ছাড়াই জলে ফুলে শ্রী শ্রী বাসন্তি দেবীর পুজা অর্চনা আরম্ব হয়েছে। সোমবার ষষ্টী পুজার মধ্যদিয়ে বেশ কয়েকটি মন্দিরে এই পূজা অর্চনা শুরু করা হয়। করোনা ভাইরাসে সারাদেশে লকডাউন থাকায় সনাতন ধর্মালোম্বিরা ঢাক ঢোল ও বাজি বাজনা ছাড়াই জলে ফুলে শ্রী শ্রী বাসন্তি দেবীর পুজা অর্চনা শুরু করেন। সপ্তমী পুজা শেষে বুধবার অষ্টমী পুজা আরম্ব হলেও মন্দির মিলনায়তনে তেমন একটা ভক্ত ও দর্শকদের উপস্থিতি দেখা যায নী। পুরাহীত ও তার একজন সহকর্মী নিয়ে পুজা অর্চনা শুরু করেছেন। টাউন নওয়াপাড়া বাজার শ্রী শ্রী বাসন্তি মন্দিরের পুরাহীত মলয় চক্রবর্তী বলেন, এই মন্দিরে ঢাক ঢোল বাজি বাজনা ছাড়াই শুধুমাত্র জলে ফুলে পুজা অর্চনা শুরু করা হয়। করোনা ভাইরাস থেকে মুক্তি ও দেশ বাসির শান্তি কামনায় বিশেষ প্রার্থনাও করা হচ্ছে। এছাড়াও পিলজংগ সাধুর সাধের বটতলা বাসন্তি মন্দির ও বেতাগার বিঘাই সর্বজনীন বাসন্তি মন্দিরে প্রতীমা তৈরী করে এবং ফকিরহাট সদর ইউনিয়নের পাগলা দেয়াপাড়া সর্বজনীন বাসন্তি সেবাশ্রমে ঘট পেতে পুজা অর্চনা করা হচ্ছে।

সিনিয়র ষ্টাফ নার্সদের কর্মবিরতীতে যাবার ঘোষনা: শরণখোলায় স্বাস্থ্য কর্মকর্তার রোষানলে চিকিৎসক বদলী

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরণখোলা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার রোষানলে পড়ে স্বাস্থ্য কমপ্লেক্সের এক মেডিকেল অফিসারকে বদলীর অভিযোগ উঠেছে। এ ঘটনায়  হাসপতালের অধিকাংশ কর্মকর্তা কর্মচারীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অবিলম্বে ওই ডাক্তারের বদলির আদেশ প্রত্যাহারের দাবীতে আজ বৃহস্পতিবার মানববন্ধন কর্মসূচী ঘোষনা এবং  কর্মবিরতির ঘোষনা দিয়েছেন শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত সেবিকারা (নার্স)।

আদর্শ মানব কল্যাণ সোসাইটির শরণখোলা শাখার সদস্য সচিব সুরাইয়া আক্তার জানান, এমনিতেই দীর্ঘদিন থেকে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকট চলছে। তার উপর করোনার এই সংকট মুহুর্তে একজন ডাক্তারকে বদলী করা হলে এলাকাবাসী চিকিৎসা বঞ্চিত হবে। তাই এ বদলির আদেশ প্রত্যাহারের দাবীতে আমরা বৃহস্পতিবার বেলা ১১টায় মানববন্ধন কর্মসূচীর ঘোষনা দিয়েছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবিকা (নার্স) জোহরা খাতুন, মরিয়ম বেগম, শিখা রাণী, শাহিদা আফরিন, মমতা রানী, প্রীতি রানী সাধক জানান, একজন কর্তব্যপরায়ণ ডাঃ সিরাজুল ইসলামের বদলীর আদেশ প্রত্যাহার না হলে  বৃহস্পতিবার থেকে তারা কর্ম বিরতি পালন করবেন।

 উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সদ্যযোগ দেয়া তরুন চিকিৎসক ডাঃ সিরাজুল ইসলাম খান সহ হাসপাতালের অধিকাংশ নার্স ও ডাক্তারা জানান, স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার ফরিদা ইয়াসমিন যোগদান করার পর রোগী ও তাদের স্বজন  এবং জন প্রতিনিধি সহ হাসপাতালে কর্মরত ষ্টাফদের নানা দুর্ব্যাবহার করে চলছেন এবং অফিস টাইম ছাড়াও ডাক্তারদের কারণে অকারণে বসিয়ে রাখেন। পান থেকে একটু চুন খসলেই তিনি দমক দেন এবং বিভিন্নভাবে নাজেহাল করেন এর প্রতিবাদ করার কারণে আজ স্বাস্থ্য কর্মকর্তার রোষানলে পড়তে হয়েছে। এছাড়া কথায় কথায় তিনি আমাদের (ষ্টাফদের) চাকুরি খেয়ে ফেলার হুমকি দেন। তার কোন কথার কেউ প্রতিবাদ করলে তাকে বিভিন্নভাবে নাজেহাল করেন। তিনি ক্ষমতার প্রভাব খাটিয়ে সর্বদা ষ্টাফদের দাবড়িয়ে বেড়ান। এছাড়া তিনি কোন রোগী দেখেন না।

খোন্তাকাটা ইউপি চেয়ারম্যান জাকির হোসেন খান মহি উদ্দিন বলেন, শরণখোলায় এমনিতেই ডাক্তার সংকট, তারপরেও করোনা পরিস্থিতির কারণে প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার না দিয়া বদলীর বিষয়টি খুবই দুঃখজনক। তাই বদলীর আদেশ প্রত্যাহারের উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফরিদা ইয়াসমিন বলেন, ডাঃ সিরাজুল ইসলামের ধারনা সম্পূর্ন ভূল। এটা উর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত, সে ক্ষেত্রে আমার কোন হাত নেই।

শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন বলেন, করোনা ভাইরাসের মুহুর্তে শরণখোলায় ভারত সহ বিভিন্ন দেশ থেকে বহু মানুষ বাড়ি ফিরেছেন। তাদের হোম কোয়ারাইনন্টেন ও আইসোলেশনে রাখা হয়েছে। এসময় ডাক্তারদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। তাই এ মুহুর্তে একজন ডাক্তারের বদলি বা অন্যত্র চলে যাওয়া কাম্য নয়।

সাতক্ষীরায় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি‘র পক্ষে হতদরিদ্রদের  মাঝে খাদ্য সামগ্রী বিতরন

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

করোনা ভাইরাস মোকাবেলায় সতর্ক থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যারা নিজ বাড়ীতে অবস্থান করেছেন সাতক্ষীরায় এসব হত দরিদ্র দিনমুজুর মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

বুধবার সকালে সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি‘র পক্ষ থেকে সাতক্ষীরা প্রেসকাবে এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। সাতক্ষীরা প্রেসকাবের সভাপতি জিএম নূর ইসলাম, প্রেসকাবের সাধারন সম্পাদক মোজাফ্ফর রহমান দরিদ্র এসব মানুষের হাতে পরিবার প্রতি ১০ কেজি চাউল, ডাল ১ কেজি, আলু ২ কেজি, তেল ৫শ’ গ্রাম, লবণ ৫শ’ গ্রাম, পেয়াজ ৫শ’ গ্রাম, ২শ’৫০ গ্রাম রসুন ও সাবান সহ খাদ্য সামগ্রী তুলে দেন।

এসময় সাতক্ষীরা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মোহাম্মদ আবু সায়ীদ, সাতক্ষীরা প্রেসকাবের সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান বাচ্চু, নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা কালিদাস রায়, দৈনিক আজকের সাতক্ষীরা পত্রিকার সিনিয়র সহ-সম্পাদক শেখ তহিদুর রহমান ডাবলু, আওয়ামীলীগ নেতা শেখ নুরুল হক, জেলা আওয়ামীলীগের সাবেক দপ্তর সম্পাদক শেখ হারুন-উর রশিদ, দৈনিক কাফেলা পত্রিকার চীফ রিপোর্টার এম ঈদুজ্জামান ইদ্রিস, পৌর আওয়ামী লীগ নেতা জিয়াউর বিন সেলিম যাদুসহ দলীয় ও সাতক্ষীরা প্রেসকাবের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আমরা থাকলে ঘরে, করোনা থাকবে দূরে: সাতক্ষীরার জেলা জজ শেখ মফিজুর রহমান

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেছেন, আমরা থাকলে ঘরে, করোনা থাকবে দূরে। আমরা যদি ঘরে থাকি করোনা আমাদের কাছে আসতে পারবে না। করোনা এমনিতেই আপনার কাছে আসবে না যদি আপনি করোনার কাছে না যান। সুতরাং করোনা থেকে বাঁচতে আপনাদের অবশ্যই ঘরে থাকতে হবে।

বুধবার সাতক্ষীরা পৌর সভার তিনটি ওয়ার্ডে করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য সুরক্ষা উপকরণ হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, লিকুইড সাবান এবং জীবাণুনাশক স্প্রে বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বুধবার সকালে সাতক্ষীরা জেলাখানা মোড়, সরকারি কলেজ মাঠ ও পুরাতন সাতক্ষীরা হাটখোলা মোড়ে এসব সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, সাতক্ষীরার সহযোগিতায় ও নাগরিক আন্দোলন মঞ্চ, সাতক্ষীরার উদ্যোগে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বিনামূল্যে উক্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়। এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মাসুম, সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা সুভাষ সরকার, প্রকৌশলী আবেদুর রহমান প্রমুখ। এ সময় সামাজিক দূরত্ব বজায় রেখে সকলকে সচেতন থাকার আহবান জানানো হয়।

দেবহাটায় ছাত্রলীগের করোনা প্রতিরোধে স্প্রে ও লিফলেট বিতরন

কে এম রেজাউল করিম দেবহাটা

দেবহাটা উপজেলায় ছাত্রলীগের উদ্যোগে গ্রামে গ্রামে গিয়ে জীবানুনাশক স্প্রে ও করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনামূলক লিপলেট বিতরন করা হয়েছে। উপজেলার বিভিন্ন বাড়িতে বাড়িতে গিয়ে করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলায়  বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে ধারণা দেওয়া এবং প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বাহির না হওয়ার জন্য সচেতন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জে এস আসাদুজ্জামান সোহাগ,সখিপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি তৌহিদ হোসেন, দেবহাটা কলেজ ছাত্রলীগের সভাপতি আহছানউল্লা কল্লোল, সদস্য ওলিউল্লাহ আল মামুন, দেবহাটা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকরাম মাহমুদ, সহ সভাপতি ফরহাদ হোসেন,সাবেক দেবহাটা কলেজ ছাত্রলীগের সভাপতি রাসেল,এছাড়া উপস্থিত ছিলেন আরাফাত,শাহান,তন্ময়, তৌফিক,আসিফ রায়হান,ফেরদৌস,আরিজুল ইসলাম, আবিদ,নয়ন,ফরিদ,গফুর,সিরাজুল,তামিম,আলামিন,শরিফুল ইসলাম,রাসেল সহ আরো অনেক নবিন ছাত্রলীগের নেতৃবৃন্দ।

ভয়াবহ করোনা ভাইরাসে কর্মহীন পরিবারের মধ্যে বনিকপাড়া যুব সমাজের খাদ্য সামগ্রী বিতরণ

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনা মেনে খেটেখাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়ায় দরিদ্র অসহায় মানুষের সাহায্যে এগিয়ে এসেছে খানাবাড়ী-মহেশ^রপাশা উত্তর বনিকপাড়া যুব সমাজের ব্যানারে একদল তরুণ যুবক। যুব সমাজের উদ্যোগে গতকাল মহেশ^রপাশা উত্তর বনিকপাড়া এলাকার ৫০টি দুস্থ ও দরিদ্র পরিবারের প্রতিটি পরিবারকে  ৪কেজি চাল,  ১কেজি ডাল, ১লিটার তেল,  ২কেজি আলু এবং ১টি করে সাবান বিতরণ করে করোনা ভাইরাস সংক্রামক মরণ ব্যাধি থেকে বাঁচার জন্য জনসাধারণকে সচেতন করেন। এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক শফিকুল ইসলাম রিপন, শাহ আলম মিয়া, তরুণ উদ্দোক্তা মো. ফয়সাল হোসেন সহ এলাকার তরুণ যুবকবৃন্দ ও এলাকাবাসী।

 ফুলবাড়ীগেট বাজার এবং খুলনা যশোর মহাসড়কে সকল পরিবহনে জীবাণুনাশক স্প্রে করা হয়

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খুলনা জেলা মুক্তিযুদ্ধ মঞ্চ ও সড়ক পরিবহন শ্রমিকলীগের উদ্যোগে ৪ দিনের কর্মসূচীর ২য় দিন ১ এপ্রিল বুধবার সকাল থেকে সন্ধা পর্যন্ত ফুলবাড়ীগেট বাজার এবং খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগেট বাস স্ট্যান্ড চত্ত্বরে সকল পরিবহনে করোনা ভাইরাসের জীবানু মুক্ত রাখতে  কোভিড-১৯ এর জীবাণুনাশক স্প্রে করা হয়। খুলনা জেলা মুক্তিযুদ্ধ মঞ্চ এর সভাপতি মোঃ জাহিদুল কবির ও খানজাহান আলী থানা সড়ক পরিবহন শ্রমিকলীগের সভাপতি মোঃ হানিফ এর নেতৃত্বে সকাল ১০টায় এ কাজের উদ্বোধন করেন মহানগর আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি ও ফুলবাড়ীগেট বাজার বণিক সমিতির সভাপতি বেগ লিয়াকত আলী, কুয়েট কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান, আবুল কালাম আজাদ, রফিকুল ইসলাম মধু, আব্দুল হালিম খান, মোঃ মিলন, সুমন চৌধুরী, ইসমাইল হোসেন ইমন, মোঃ রুবেল হোসেন প্রমুখ।

সাংসদ শেখ তন্ময় নির্দেশে বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু

মাসুম হাওলাদার, বাগেরহাট

‘‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’’ এই স্লোগানে বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছে স্বাস্থ্য বিভাগ। বুধবার দুপুর থেকে বাগেরহাটের স্বাস্থ্য বিভাগ এই মানবিক সেবা চালু করে। করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে হাসপাতাল বিমূখ রোগীদের সুস্থ স্বাভাবিক রাখতে বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের উদ্যোগে স্বাস্থ্য বিভাগ এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করে। স্বাস্থ্যসেবা নিতে হটলাইনে কল করতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ এই সেবা চালু করায় জনপ্রতিনিধি ও স্থানীয়রা স্বাগত জানিয়েছে।

হটলাইনের নম্বর গুলো হচ্ছে ০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪।

এরআগে গত ২৭ মার্চ রোগীদের সেবা দিতে  বাগেরহাট সদর হাসপাতালে হটলাইন চালু করে স্বাস্থ্য বিভাগ। বাগেরহাট শহরের অদূরে ভৈরব নদীর চরের হাড়িখালি গ্রামের দরিদ্র অসহায় রশিদ তালুকদার ও কাসেম শেখ (৫০), এবং সদর উপজেলার দক্ষিণ মাঝিডাঙা গ্রামের রোকেয়া বেগমকে (৪৮) স্বাস্থ্যবিভাগের ভ্রাম্যমাণ মেডিকেল টিম স্বাস্থ্যসেবা দেয়।ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসক ডা. মো. মিরাজুল করিম বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই স্লোগানে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে স্বাস্থ্য বিভাগ একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে। হট লাইনে দুজনরোগীর কল পেয়ে আমরা সেখানে যাই। তাদের একজনকে পরীক্ষা করে ব্যবস্থাপত্র দেয়া হয়েছে অন্যজনকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। যতদিন করোনা ভাইরাসের সংক্রমণ থাকতে ততদিন এই মেডিকেল টিম এই স্বাস্থ্যসেবা অব্যাহত থাকবে।

বাগেরহাট শহরের অদূরে সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মাঝিডাঙা গ্রামের আশিউর্দ্ধো অসুস্থ রশিদ তালুকদারের স্বজন হানিফ শেখ বলেন, আমার আতœীয়ের এ্যাজমা রয়েছে। মাঝে মাঝে তার শ^াসকষ্ট বাড়ে। আজ হঠাৎ শ^াসকষ্ট বাড়লে আমি হাসপাতালে ফোন করি। ফোন পেয়ে ডাক্তার বাড়িতে এসে তার চিকিৎসা করেছে।  চিকিৎসক বাড়িতে এসে চিকিৎসা দেয়ায় আমরা খুশি হয়েছি। তারা যেন এই উদ্যোগ অব্যাহত রাখে।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগ অঅহবায়ক সরদার নাসির উদ্দীন বলেন, করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে মানুষ হাসপাতালে চিকিৎসা নিতে ভয় পাচ্ছে। এই দু:সময়ে বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় স্থানীয় মানুষদের সেবা দিতে ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার ব্যতিক্রমী এক উদ্যোগ গ্রহণ করায় তাকে অভিনন্দন জানাই। এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। চিকিৎসকরা কল পেয়ে রোগীর বাড়িতে সেবা দিতে শুরু করেছেন। তাদের এই স্বাস্থ্যসেবা চালুর ফলে সাধারণ মানুষ দারুণভাবে উপকৃত হবে। বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, করোনা ভাইরাসের ভয়ে বাগেরহাটের সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়, সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোন রোগীর হটলাইনে কল পেলেই তাদের কাছে এ্যাম্বুলেন্স নিয়ে যাবে এবং তাদের স্বাস্থ্যসেবা দেবেন।

অভয়নগর থানা, পৌর ও কলেজ শাখা ছাত্রদল নওয়াপাড়া বাজারে করোনা ভাইরাস প্রতিরোধে জীবানু নাষক ঔষধ স্প্রে

অভয়নগর প্রতিনিধি

অভয়নগর থানা, পৌর ও কলেজ শাখা ছাত্রদল পক্ষ থেকে নওয়াপাড়া বাজারে করোনা ভাইরাস প্রতিরোধে জীবানু নাষক ঔষধ স্প্রে করা হয়েছে। ১এপ্রিল বুধবার সকালে করোনা ভাইরাস প্রতিরোধে জীবানু নাষক ঔষধ ছিটান কর্মসূচিতে অংশ গ্রহন করে যশোর জেলা ছাএদলের সাবেক সমাজসেবা সম্পাদক মো.সাইফুল ইসলাম, অভয়নগর ছাত্রদলের সাবেক সভাপতি মো. মাসুদ রানা (তুহিন),মো.আবু হানিফ মুন্সি, মো.মামুন হোসেন, পৌর ছাত্রদল নেতা মো.সাদ্দাম হোসেন, নাঈম, কলেজ ছাত্রদল নেতা আরিফুল ইসলাম, পলাশ ফারাজি, মাসুম প্রমুখ।

শরণখোলায় ছিনতাই মামলার আসামী ৭ দিনমজুর

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরণখোলায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হামলার ঘটনায় ৭ দিনমজুরের বিরুদ্ধে একটি ছিনতাই মামলা করেছেন এক প্রবাসীর পরিবার। উপজেলার উত্তর বাঁধাল এলাকার বাসিন্দা সৌদি প্রবাসী মহসিন হাওলাদারের ছোট ভাই মোঃ মশিউর রহমান বাদী হয়ে সম্প্রতি শরণখোলা থানায় এ মামলাটি দায়ের করেন।

এজাহার সুত্রে জানা যায়, সম্পত্তি বিরোধের জের ধরে তাদের প্রতিবেশি ইসমাইল ফরাজী, মামুন ফরাজি ও মহারাজ ফরাজী গত ২৪ মার্চ সকালে অশ্লীল ভাষায় গালমন্দ শুরু করেন। এ সময় মশিউরের ভাবী নুপুর বেগম (২৫) প্রতিপক্ষদের গালমন্দের প্রতিবাদ করেন। ওই সময় ইসমাইলের নেতৃত্বে প্রতিপক্ষরা নুপুরকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন এবং তার শরীরে থাকা প্রায় লাখ টাকা মূল্যের স্বর্ণালংকার ছিনিয়ে নেয়। পরে তারা প্রবাসীর বসত ঘরে ঢুকে ভাংচুর চালায়। পরবর্তীতে মশিউর বাদী হয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে হামলা ও ছিনতাইয়ের অভিযোগে ইসমাইল ফরাজী (৪৫), মহারাজ ফরাজী (৪০), মামুনফরাজী (৪৭), দেলোয়ার ফরাজী (৬০), ইয়াসিন ফরাজি (৫০), বাবুল ফরাজী (৫০) সহ সাত  দিনমজুরের বিরুদ্ধে শরণখোলা থানায় মামলা করেন।

অপরদিকে, প্রতিপক্ষ দেলোয়ার হোসেন ফরাজী বলেন, জমি জমার বিরোধে ইসমাইলের সাথে মশিউরদের ঝগড় হয়েছে, তবে মারপিট কিংম্বা হামলার কোন ঘটনা ঘটেনি। তিনি ক্ষোভ প্রকাশ করে আরো বলেন, অপরাধ না করেও এখন আমরা মিথ্যা মামলার বোঝা মাথায় নিয়ে দেশের এমন দুর্যোগ মুহুর্তেও পরিবার পরিজন ফেলে গ্রেফতারের ভয়ে পালিয়ে বেড়াচ্ছি।

এ বিষয়ে সংশ্লিষ্ট ওর্য়াডের  ইউপি সদস্য আসাদুজ্জামান স্বপন বলেন, জমি বিরোধ নিয়ে উভয় পক্ষের মধ্যে ঝগড়া হওয়ার বিষয়টি সঠিক, মামলা হওয়ার মতো তেমন ঘটনা ঘটেনি । বিষয়টি স্থানীয় ভাবে মিমাংসা করা যেত।

শরণখোলা থানা অফিসার ইনচার্জ (ওসি) এস.কে আব্দুল্লাহ আল-সাঈদ বলেন, ওই পরিবারের অভিযোগের ভিত্তিতে মামলাটি রেকর্ড হয়েছে। তবে, সঠিকভাবে তদন্ত করে আইনী পদক্ষেপ নেওয়া হবে।

শরণখোলায় গৃহবধুর আত্মহত্যা

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরণখোলায় নুরজাহান বেগম (২৮) নামের এক গৃহবধু গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। ১লা এপ্রিল (বুধবার) সকালে উপজেলার ধানসাগর ইউনিয়নের উত্তর রাজাপুর গ্রামে এ ঘটনা ঘটে। পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য বাগেরহাট সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছেন। নিহত গৃহবধু ওই গ্রামের কৃষক বনী আমিন সিকদারের স্ত্রী।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসকে আব্দুল্লাহ আল সাইদ জানান, পারিবারিক কলহের জেরে এ ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ ব্যপারে থানায় একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে।

চিতলমারীতে গৃহবন্দি মানুষের মাঝে সন্তোষপুর ইউপি চেয়ারম্যানের খাদ্যসামগ্রী বিতরণ

মো: কামরুজ্জামান চিতলমারী

বাগেরহাটের চিতলমারীতে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে কর্মক্ষম বেকার হয়ে পড়া গৃহবন্দি হতদরিদ্র ও দিনমুজুর মানুষের নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা মিটাতে উপজেলার সন্তোষপুর ইউনিয়ন পরিসদ চেয়ারম্যান বিউটি আক্তারের ব্যক্তি গত তহবিল থেকে ৬শত পরিবারের মাঝে মাস্ক, সাবান,হেক্্রসলসহ খাদ্য সামগ্রহী বিতরন করা হয়েছে।

বুধবার সকাল ১১টা থেকে উপজেলার সন্তোষপুর ইউনিয়নের গৃহবন্দি বেকার হয়ে পড়া পরিবারের বাড়িতে বাড়িতে গিয়ে এনিত্যপ্রয়োজনীয় পণ্য সহ খাদ্যসামগ্রী ওই ইউনিয়নের চেয়ারম্যান বাড়িতে বাড়িতে গিয়েবিতরন করেন। ৬শত গৃহবন্দি কর্মক্ষম হতদরিদ্র মানুষের মাঝে এসব খাদ্য সামগ্রী দেওয়া হয়।

এসব খাদ্য সামগ্রী বিতরনের সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পীযূষ কান্তি রায়,সনোতষপুর ইউনিয়ন আ’লীগ সভাপতি রসুল মাঝি,সাধারন সম্পাদক হরেন শিকদার।

মোড়েলগঞ্জে আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান জনি’র পিতার ইন্তেকাল

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক এইচএম মিজানুর রহমান জনি’র পিতা আব্দুল হক হাওলাদার(৬৫) বুধবার বিকেলে অসুস্থ্য অবস্থায় তাকে চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথিমধ্যে ইন্তেকাল করেছেন(ইন্নালিল্লাহি…রাজিউন)। তিনি স্ত্রী, ৪ ছেলে ও ১ মেয়েসহ বহু আত্মীয় স্বজন রেখে গেছেন। মোড়েলগঞ্জের নিশানবাড়িয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য ছিলেন আব্দুল হক হাওলাদার। বৃহস্পতিবার সকাল ১০টায় হোগলাপাতি মাধ্যমিক বিদ্যালয় মাঠে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানাগেছে। এদিকে মিজানুর রহমান জনি’র পিতার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন আওয়ামী লীগ নেতা মাস বাংলা গ্রুপের চেয়ারম্যান এম আর জামিল হোসাইন। অপরদিকে নিশানবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু শোক জানিয়েছেন। এছাড়াও রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ গভীর শোক জানিয়েছেন।

মোড়েলগঞ্জে বিশিষ্ট ব্যবসায়ী আনোয়ার মিয়ার ইন্তেকাল

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাটের মোড়েলগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব আনোয়ার হোসেন ওরফে আনোয়ার ডিলার বুধবার ভোর সাড়ে ৫টায় বার্ধক্যজনিত নানারোগে আক্রান্ত হয়ে নিজ বাড়িতে ইন্তেকাল করেন(ইন্নালিল্লাহি…..রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলে ৮৫ বছর। পারিবারিক সূত্রে জানাগেছে, মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে ও ২ মেয়েসহ বহু আত্মীয় স্বজন রেখে গেছেন। এদিন জোহর নামাজ বাদ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। উপজেলা তাঁতীলীগের সভাপতি সাংবাদিক মো. হাসানুজ্জামান বাবুর পিতা আনোয়ার মিয়ার মৃত্যুতে পৌর আওয়মাী লীগের সভাপতি পৌর মেয়র এ্যাড. মনিরুল হক তালুকদার, সাধারণ সম্পাদক মো. হারুন অর রশীদ গভীর শোক জানিয়েছেন। অপরদিকে উপজেলা তাঁতীলীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ গভীর শোক জানিয়েছেন।

মোড়েলগঞ্জে অসচ্ছল পরিবারে খাদ্য সহায়তা দিচ্ছে বিএনপি

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাটের মোড়েলগঞ্জে করোনা প্রতিরোধে গৃহবন্দি কর্মহীন অসচ্ছল পরিবারে জরুরি খাদ্য সহায়তা দেওয়া শুরু করেছে বিএনপি। বিএনপি নেতা কাজী খায়রুজ্জামান শিপনের অর্থায়নে দলের স্থানীয় নেতাকর্মীরা বুধবার বিকেলে ফেরিঘাট এলাকায় ৩০টি পরিবারের হাতে খাদ্য সহায়তার ব্যাগ তুলে দেন।

প্রতিটি ব্যাগে ৫ কেজি  চাল, ১ কেজি ডাল, ১ লিটার তেল, ১ কেজি লবণ, ২ কেজি আলু, একটি সাবান ও একটি করে মাস্ক এ সব খাদ্য সামগ্রী বিতরণ করেন। পর্যায়ক্রমে মোড়েলগঞ্জ-শরণখোলা উপজেলার ৫ হাজার পরিবারকে বিএনপির তরফ থেকে খাদ্য সহায়তা দেওয়া হবে বলে কাজী খায়রুজ্জামান শিপন জানিয়েছেন।

মনিরামপুরে র‌্যাবের অভিযানে এক প্রতারক গ্রেফতার

স্টাফ রিপোর্টার

যশোর জেলার মনিরামপুর থানাধীন রতনদিয়া গ্রামে অভিযান চালিয়ে এক প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাব-৬। গতকাল বুধবার সকাল ৯টার দিকে  গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার প্রতারক হলেন রতনদিয়া গ্রামের মৃত. আবুল হোসেন শেখের ছেলে মো. আব্দুল লতিফ শেখ (৪০)। 

র‌্যাব-৬ জানায়, গতকাল বুধবার সকাল ৯টার দিকে  যশোর জেলার মনিরামপুর থানাধীন রতনদিয়া গ্রামে অভিযান পরিচালনা করে র‌্যাব-৬ এর একটি আভিযানিক দল। এসময় যশোর জেলা সদরের বালিয়াডাঙ্গা এলাকার মো. সাকিরুল ইসলামের ছেলে মো. ফরহাদুল ইসলাম সুজন (২৯) এর অভিযোগের ভিত্তিতে লতিফ শেখকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে নগদ ৬০হাজার  টাকা উদ্ধার করা হয়েছে। তাকে ঝিনাইদহ জেলার সদর থানায় সোপর্দ করা হয়।

কেয়া স্টুডেন্ট ফোরাম বাংলাদেশ

সাতীরা জেলা শাখা’র সভাপতি চিরঞ্জিত : সম্পাদক মহিদ

ঝাউডাঙ্গা প্রতিনিধি

কেয়া স্টুডেন্ট ফোরাম বাংলাদেশ (কেএসএফবি) হচ্ছে কেয়া কসমেটিকস লিমিটেডের অন্তর্গত একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান যা বিভিন্ন সামাজিক কর্মকান্ড পরিচালনা করে থাকে। যার মূল উদ্দেশ্য বাংলাদেশের সকল শিার্থীদের মধ্যে যোগসূত্র স্থাপনের মধ্য দিয়ে ভবিষ্যতে সামাজিক পেশায় নিয়োজিত হওয়ার জন্য এক্সট্রা কারিকুরাল এক্টিভিটিসের মাধ্যমে যোগ্যতা ও দতার ভিত্তিতে উন্নয়ন ঘটাতে সহায়তা করবে।

এরই পরিপ্রেেিত বিভিন্ন জেলার পাশাপাশি মঙ্গলবার কেয়া স্টুডেন্ট ফোরাম বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ভোটের মাধ্যমে সাতীরা জেলা শাখায় চিরঞ্জিত কুমার সভাপতি ও মহিদ হাসান সাধারণ সম্পাদকসহ ১৫ সদস্য বিশিষ্ট এ কমিটি নির্বাচিত হয়। কমিটির অন্য সদস্যরা হলেন সাংগঠনিক সম্পাদক আলামিন হোসেন, কোষাধ্য ইমরান হোসেন, তথ্য ও প্রচার সম্পাদক ইয়াসমিন নাহার রোজী, কার্যনির্বাহী সদস্য পবিত্র সরকার, উত্তম সরকার, আমিরুল ইসলাম, আরাফাত রহমান, শ্রীকান্ত সরকার, শাকিল আহমেদ, নারায়ণ সরকার জয়, সুব্রত কুমার, সাবিহা নাহার, সবুজ সরকার।

বলাডাঙ্গা ও মাধবকাটিতে নাগরিক মঞ্চের স্বাস্থ্য সুরা সামগ্রী বিতরণ

ঝাউডাঙ্গা প্রতিনিধি

সাতীরা জেলার নাগরিক অধিকার আদায়ের আপোষহীন গণসংগঠন নাগরিক আন্দোলন মঞ্চের উদ্যোগে করোনাভাইরাস ঠেকাতে সাতীরার বিভিন্ন এলাকায় করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও জীবানুনাশক স্প্রে বিতরণ শুরু করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার সকালে সদর উপজেলার মাধবকাটি ও বলাডাঙ্গায় একার্যক্রম শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন, সাতীরা নাগরিক আন্দোলন মঞ্চের প্রতিনিধি ও ডেইলি সাতীরা’র স্টাফ রিপোর্টার জি.এম আবুল হোসাইন, ঝাউডাঙ্গা প্রেস কাবের সাহিত্য সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মো. আজহারুল ইসলাম, এস.এম আবু রায়হান, মো. রিয়াজ হোসেন লালন, শামিম হোসেন, মো. রনি, মো. ইমন হোসেন, মো. ইকরামুল হোসেন, নুর হোসেন প্রমুখ।

সাতীরা নাগরিক আন্দোলন মঞ্চের দপ্তর সম্পাদক এম. বেলাল হোসাইন বলেন, নাগরিক আন্দোলন মঞ্চ সাতীরার আয়োজনে এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশন সাতীরার সহযোগিতায় গত কয়েক দিনে প্রায় ২ হাজার লিটার জীবাণু নাশক স্প্রে, প্রায় ১ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার, ১ হাজার লিডার লিকুইড সোপ, ৩৫ হাজার মাস্কসহ বিভিন্ন স্বাস্থ্য সুরা সামগ্রী ধারাবাহিকভাবে বিতরণ করে যাচ্ছে।

এবিষয়ে নাগরিক আন্দোলন মঞ্চের নেতৃবৃন্দ বলেন, করোনা প্রতিরোধে সচেতনার বিকল্প নেই। বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়া। নিরাপদ দূরত্ব বজায় রাখাসহ ঘন ঘন দুই হাতে সাবান পানি দিয়ে কমপে ২০ সেকেন্ড যাবত পরিস্কার করা। হাঁচি, কাশির সময়ে টিস্যু অথবা কাপড় দিয়ে বা বাহুর ভাঁজে নাক মুখ ঢেকে ফেলুন। ব্যবহৃত টিস্যু ঢাকনা যুক্ত ময়লার পাত্রে ফেলুন ও হাত পরিস্কার করুন। হ্যান্ড সেক কোলাকুলি থেকে বিরত থাকুন। জন বহুল স্থানে বা গণ পরিবহনে মুখে মাস্ক ব্যবহার করুন। জ্বর,সর্দি, শুকনা কাশি, মাথা ব্যাথা, গলা ব্যাথা ও শরীর ব্যাথা হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। যে খানে সেখানে থুতু ফেলবেন না। রান্নার আগে খাবার ভালো করে ধুয়ে নিন এবং সিদ্ধ করুন। ময়লা কাপড় বেশিদিন জমিয়ে রাখবেন না। দ্রুত ধুয়ে ফেলুন।