রাস্তায় টাকা ছিটিয়ে ডিসিসি র্কমর্কতার ‘দান’

1

ঢাকা অফিস:

করোনাভাইরাস সঙ্কটে সাহায্য নিতে আসা দরিদ্র মানুষদের টাকা ছুড়ে দিয়ে সমালোচনার মুখে পড়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমদাদুল হক। নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে রাজধানীসহ সারাদেশে ছুটি ঘোষণা করা হয়েছে। এ কারণে কর্মহীন হয়ে পড়েন অনেক মানুষ। কর্মহীন এসব মানুষকে সহায়তার ঘোষণা দেয় দক্ষিণ সিটি করপোরেশন। এর অংশ হিসেবেই মঙ্গলবার সায়েন্সল্যাব এলাকায় সিটি করপোরেশনের উদ্যোগে ছিন্নমূল মানুষের মধ্যে নগদ অর্থ সহায়তা দিতে যান সিইও ইমদাদুল হক। এ সময় লোকজন তার উপর হুমড়ি খেয়ে পড়লে তিনি গাড়িতে ঢুকে পড়েন।

এই ঘটনার বিভিন্ন ছবিতে দেখা যায়, সাহায্য নিতে আসা লোকজন সিইওর গাড়ি ঘিরে রেখেছে। এ সময় তার হাতে থাকা টাকা ছুড়ে দেন বাতাসে। ছড়িয়ে পড়া টাকা নিতে লোকজনের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়।

বিষয়টি নিয়ে সামালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ফারদিন নোটস নামে একজন ফেসবুকে লেখেন, “ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী অফিসার শাহ মোহাম্মদ ইমদাদুল হক টাকা ছিটিয়ে দিচ্ছেন রাস্তায় | দরিদ্র খেটে-খাওয়া মানুষ সেটা প্রাণপণে কুড়িয়ে নিচ্ছেন। ব্রিটিশ কলোনিয়াল মগজধারী আমাদের এইরূপ সামন্তবাদী ব্যাপার স্যাপার খুবই ভালো লাগছে | আপনার ভালো না লাগলে আপনি মানবতাবিরোধী অমানুষ!”

এ বিষয়ে শাহ ইমদাদুল হকের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ‘বিষয়টি আমার জানা ছিল না। সামাজিক যোগাযোগ মাধ্যমে আসার পর জেনেছি।’ তবে মেয়র বলেন, ‘প্রধান নির্বাহী কর্মকর্তার উদ্দেশ্য খারাপ ছিল না। তিনি ভালো কাজের জন্যই সেখানে গিয়েছিলেন। কিন্তু এত মানুষ চলে এসেছে তাদের আর ব্যবস্থাপনার আওতায় রাখা যায়নি। এ কারণে এটা হয়ে থাকতে পারে।’