মাঠে ময়দানের খবর

8
Spread the love

করোনার কারণে বাড়তে পারে ফুটবলারদের চুক্তির মেয়াদ
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের ধাক্কা সর্বেেত্র। সবচেয়ে বড় ধাক্কাটা বিশ্বের অর্থনীতিতে। এই আর্থিক বিষয়টি আছে ক্রীড়ােেত্রও। বিশ্বে সব ধরনের খেলাধুলা এখন বন্ধ। করোনার কারণে খেলা বন্ধ থাকায় পথে বসতে যাচ্ছে বিশ্বের অনেক ধনী ফুটবল কাবও। ফুটবলারদের বেতন কর্তন, চুক্তি বাতিলসহ নানা ঘটনা এখন বিশ্বজুড়ে।
ফিফা অবশ্য আশার বাণী শুনিয়েছে। তাদের যে বিশাল অংকের রিজার্ভ আছে সেখান থেকে করোনায় তিগ্রস্থ ন্যাশনাল ফেডারেশন ও কাবগুলোকে সহযোগিতার জন্য প্রস্তুত আছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি। এ জন্য ফিফা কোভিড-১৯ টাস্কফোর্স গঠন করেছে। এই টাস্কফোর্স দেখবে বিশ্বের কোন ফেডারেশন আর কোন কাবকে এই ফান্ড থেকে সহায়তা করা যায়।
বাংলাদেশের েেত্র কি হবে? ঘরোয়া ফুটবল বন্ধ। করোনাভাইরাসের প্রকোপ কবে কমবে, বল আবার কবে মাঠে গড়াবে তা অনিশ্চিত। কাবগুলোর সঙ্গে ফুটবলারদের চুক্তির মেয়াদ শেষ হবে অক্টোবরে। এর মধ্যে প্রিমিয়ার লিগ ও স্বাধীনতা কাপ আয়োজন করে মৌসুম শেষ করা কঠিন হবে বাফুফের জন্য। তাহলে এবারের মৌসুমটা কবে শেষ হবে? প্রিমিয়ার লিগের কাবগুলো নিজেদের মধ্যে আলোচনা করেছে কয়েক দফা। তারা প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছে ৩১ মার্চের পর থেকে চুক্তি স্থগিত রাখতে। আবার যখন খেলা শুরু হবে তখন চুক্তি চালু হবে। তখন থেকে আবার বেতনও পাবে কাবগুলো। এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য হয়নি।
সময়মতো খেলা শেষ না হলে কি হবে? এ প্রশ্ন আছে ফিফার মাথায়ও। তাইতো তারা একটা সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ফিফা চিন্তা করছে কোন খেলোয়াড়ের সঙ্গে কাবের কোন দিন পর্যন্ত চুক্তি, তার গুরুত্ব থাকবে না। তারা চায় নির্দিষ্ট সময়ের বিষয়টি বাতিল করতে। যেদিন মৌসুম শেষ হবে অর্থাৎ কোনো দেশের ঘরোয়া ফুটবল শেষ হবে সেই দিন পর্যন্ত চুক্তি থাকবে ফুটবলারদের।

এবার স্থানীয় ৯১ক্রিকেটার দিচ্ছেন বেতনের অর্ধেক
ক্রীড়া প্রতিবেদক
জাতীয় দলের ক্রিকেটারদের পর এবার স্থানীয় ৯১ ক্রিকেটার অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশের চুক্তিবদ্ধ ৯১ প্রথম শ্রেণির ক্রিকেটার তাদের বেতনের অর্ধেক টাকা অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) বিষয়টি নিশ্চিত করেছে।
করোনাভাইরাসের ধাক্কায় জনজীবন বিপর্যস্ত। করোনার সংক্রমণ যেন না ছড়ায় এ জন্য ঘরে অবস্থান করার নির্দেশনা দেওয়া হয়েছে সরকারের প থেকে। তাতে খেটে খাওয়া মানুষের কষ্টের শেষ নেই। যারা দিনে এনে দিনে খায় তাদের পেটের তাগিদে ঘরের থেকে বের হতে হচ্ছেই। সামর্থ্য অনুযায়ী বিত্তবানরা অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে। জাতীয় দলের ২৭ ক্রিকেটার তাদের এপ্রিল মাসের বেতনের অর্ধেক টাকা অনুদান করেছেন। ট্যাক্স কাটার পর মোট ২৬ লাখ টাকা জমা হয়েছে।
কোয়াবের সাধারণ সম্পাদক দেবব্রত পাল বলেছেন, ‘ক্রিকেটাররা নিজেদের ইচ্ছাতেই বেতনের অর্ধেক অনুদানের সিদ্ধান্ত নিয়েছে। আমরা ধারনা করতে পারছি না যে আসলে কতো টাকা পাবো। কারণ গ্রেড অনুযায়ী একেক ক্রিকেটারের বেতন একেকরম। এরপর নিয়ম অনুযায়ী ট্যাক্সও কাটা হবে। বিসিবির অ্যাকাউন্টস বিভাগ আমাদের নিশ্চিত করতে পারবে। ’
দেশের বাইরে অবস্থানরত বর্তমান ও প্রাক্তন ক্রিকেটার এবং সংগঠকদের আর্থিক সহায়তায় এগিয়ে আসার আহ্বান করেছে কোয়াব। শিগগিরিই বিভিন্ন জেলা ও বিভাগীয় পর্যায়ে সাহায্যের হাত বাড়িয়ে দেবে কোয়াব।

বাফুফের নির্বাহী কমিটির মেয়াদ বাড়িয়ে দিলো ফিফা
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে সাধারণ সভা ও নির্বাচন পিছিয়ে দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সে সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে ফিফা। এ সংক্রান্ত একটি নির্দেশনা বাফুফেকে দিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি।
আগামী ২০এপ্রিল হওয়ার কথা ছিল বাফুফের সাধারণ সভা ও এজিএম। নির্বাচন উপল্েয গঠিত কমিশন সিদ্ধান্ত নিয়েছিল ৩ এপ্রিল তফসিল ঘোষণা করার; কিন্তু করোনাভাইরাসের কারণে সরকার অফিস-আদালত বন্ধ ঘোষণা করলে বাফুফে নির্বাচন স্থগিত করে দেয়। ৩০ এপ্রিল শেষ হবে বাফুফের বর্তমান কমিটির মেয়াদ। এর আগেই নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। তাই বাফুফে নির্বাচন স্থগিত করলেও তার অনুমোদন প্রয়োজন ছিল ফিফার। ফিফা সে অনুমোদ দেয়ায় বাফুফের এখন ৩০ এপ্রিলের পর এজিএম ও নির্বাচন করার কোনো বাধা থাকলো না। নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত বাফুফের বর্তমান কার্যনিবাহী কমিটি দায়িত্ব পালন করবে বলেও জানিয়েছে ফিফা।

হকি ফেডারেশনেও ১১এপ্রিল পর্যন্ত ছুটি
ক্রীড়া প্রতিবেদক
ভয়ঙ্কর হয়ে ওঠা বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে স্থবির হয়ে পড়েছে জনজীবন। তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। এখন পর্যন্ত দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ৫৬ জন, আর মৃত্যু হয়েছে ৬জনের। এমন পরিস্থিতিতে দেশে সাধারণ ছুটি বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত নেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় চলমান করোনা ভাইরাসের সংক্রমণরোধে সচেষ্ট সরকার। সে ল্েয দেশব্যাপী সকল সরকারি ও বেসরকারি সংস্থার চলমান ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বর্ধিত ঘোষণা করা হয়েছে। সরকারি এই সিদ্ধান্তের সাথে সমন্বয় রেখে বাংলাদেশ হকি ফেডারেশনও ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বর্ধিত করেছে। উক্ত সময়ে বাহফের সকল কর্মকর্তা ও কর্মচারী নিরাপদ স্থানে থেকে অনলাইনের মাধমে প্রয়োজনীয় দাপ্তরিক কার্যক্রম সম্পাদন করবেন।

বাবা হারালেন গলফার সিদ্দিকুর রহমান
ক্রীড়া প্রতিবেদক
পরপারে পাড়ি দিলেন গলফার সিদ্দিকুর রহমানের বাবা মোহাম্মদ আফজাল হোসেন। বার্ধক্যজনিত কারণে বুধবার রাতে মানিকদির নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি (ইন্না….রাজিউন)।
মৃত্যুর সময় মোহাম্মদ আফজাল হোসেনের বয়স হয়েছিল ৭৫ বছর। মানিকদির স্থানীয় কবরস্থানে তাকে দাফন করা হয়। মোহাম্মদ আফজাল হোসেন তার মৃত্যুর সময় স্ত্রী, চার ছেলে, চার পুত্রবধূ, পাঁচ নাতি-নাতনি, আত্মীয়-স্বজনসহ অসংখ্যা গুণগ্রাহী রেখে গেছেন।

ক্রিকেটারদের ফিট রাখতে বিসিবির অভিনব উদ্যোগ
ক্রীড়া প্রতিবেদক
জিম্বাবুয়ের বিপে সাফল্যে ঘেরা পূর্ণাঙ্গ সিরিজ খেলার পর জাতীয় দলের ক্রিকেটাররা ঘরোয়া লিগের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ঢাকা প্রিমিয়ার লিগ খেলতে মাঠে নামেন।
এরপরে করোনাভাইরাসে থমকে যায় দেশ। করোনা প্রতিরোধ করতে ১৭ মার্চ থেকে স্থগিত ঘোষণা করা হয় ঘরোয়া লিগ পর্যায়ের ম্যাচগুলো। বন্ধ হয়ে যায় প্রস্তুতি ক্যাম্পও। এরপর থেকে গৃহবন্দি হয়ে সময় পার করছেন ক্রিকেটাররা। এ সময়ে ক্রিকেটারদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ধরে রাখতে বিসিবি একটি গাইডলাইন দিয়েছে খেলোয়াড়দের। ক্রিকেটারদের জন্য চার্ট তৈরি করে দিয়েছেন বিসিবির ফিজিক্যাল পারফরম্যান্সের প্রধান নিক লি। এই গাইডলাইন এমনভাবে করা হয়েছে, যাতে সব ক্রিকেটার মানতে পারেন। যাদের বাসায় কোনো প্রকার জিমের সরঞ্জাম নেই তাঁরাও এই গাইডলাইন মেনে চলতে পারবেন।
খেটে খাওয়া মানুষদের পাশে এনামুল
ক্রীড়া প্রতিবেদক
এনামুলের বাসা মিরপুরে। সেখানকার আশেপাশের গরিব-অসহায় লোকদের নিত্যপ্রয়োজনীয় পণ্য দিয়ে সহায়তা করছেন এনামুল। অন্য অনেকের মতো সংখ্যা দিয়ে দানের হিসাব করতে চান না তিনি। যতণ পারবেন অসহায়দের সাহায্য করে যাবেন ডানহাতি এই ব্যাটসম্যান।
করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। ফলে খেটে খাওয়া অনেক মানুষ বেকার হয়ে পড়েছেন। তাদের জন্য কিছু করতে পেরে দারুণ তৃপ্ত এনামুল, ‘মানুষকে উপকার করতে পারা খুব ভালো দিক। নিজের কাছে ভালো লাগার বিষয়। মানসিক স্বস্তির জায়গা বলতে যা বোঝায়। এমনিতেই কারও উপকার করতে পারলে মনের মধ্যে ভালো লাগা কাজ করে। আমাকে যারা চেনেন, আমার কাজটুকু দেখে তারা যদি উৎসাহিত হন তাহলে এটাই আমার বড় প্রাপ্তি। এভাবে একজন থেকে দুইজন; দুইজন থেকে চারজন করে হাজার জন হয়ে যাবে। এভাবে বাংলাদেশের সবাই এগিয়ে এলে কারও আর অর্থ কষ্ট থাকবে না।’

গ্র্যান্ডমাস্টার রাজীব জানেন না কবে দেশে ফিরবেন
ক্রীড়া প্রতিবেদক
লকডাউনের মতো পরিস্থিতি থাকায় এ দুজনেই যে দেশে ফিরবেন, সেই উপায়ও নেই। ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা থাকায় মেইঞ্জ শহর থেকে অন্য কোথাও যেতেও পারছেন না। এমনকি ঘরের বাইরেও যাওয়া মানা। এতসব বিধিনিষেধের মাঝে আবার ভিসার মেয়াদও ফুরিয়ে আসছে। যার মেয়াদ আছে আজ পর্যন্ত সেখানে তাই সময়টা কাটছে নানাবিধ উৎকণ্ঠায়।
তিনি জানালেন, এখানে ভ্রমণের পাশাপাশি প্রতিযোগিতায় খেলতে এসেছিলাম। কিন্তু করোনার কারণে তা হয়ে উঠেনি। এখন তো আমাদের ভিসার মেয়াদও শেষ। যদিও আমরা নতুন করে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছি। নতুন মেয়াদে কত দিনের জন্য ভিসা পাই তাও জানি না। এখন দেখা যাক কী হয়। গত ৩০ মার্চ তাদের ঢাকায় আসার কথা ছিল রাজীবের। সেভাবে টিকিট কাটা হয়েছিল। কিন্তু ভ্রমণ নিষেধাজ্ঞায় বের হওয়াই কঠিন। বাংলাদেশে কবে যে ফিরতে পারবো, তা জানি না।’

পাকিস্তানের সর্বকালের সেরা একাদশ প্রকাশ করলেন রশিদ লতিফ
ক্রীড়া প্রতিবেদক
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের দৃষ্টিতে পাকিস্তানের সর্বকালের সেরা ওয়ানডে একাদশ প্রকাশ করেছেন সাবেক অধিনায়ক এবং উইকেটরক-ব্যাটসম্যান রশিদ লতিফ।
রশিদ লতিফের সর্বকালের সেরা ওয়ানডে একাদশ : সাঈদ আনোয়ার, শহীদ আফ্রিদি, জহির আব্বাস, জাভেদ মিঁয়াদাদ, ইনজামাম-উল-হক, মোহাম্মদ ইউসুফ, মঈন খান, ইমরান খান, ওয়াসিম আকরাম, সাকলাইন মুশতাক ও ওয়াকার ইউনূস।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম হচ্ছে না উইম্বলডন
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের ধাক্কায় বাতিল হল উইম্বলডন ওপেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম হচ্ছে না টেনিসের শীর্ষ এ টুর্নামেন্ট। বুধবার আনুষ্ঠানিকভাবে আয়োজকরা বিষয়টি নিশ্চিত করেছে। ২৯জুন থেকে ১২জুলাই পর্যন্ত উইম্বলডন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের ধাক্কায় উইম্বলডন বাতিল করতে বাধ্য হয়েছে অল ইংল্যান্ড লন টেনিস কাব। পাশাপাশি ১৩ জুলাই পর্যন্ত পেশাদার কোনো টেনিস অনুষ্ঠিত হবে না বলেও নিশ্চিত করেছে তারা।
অল ইংল্যান্ড লন টেনিস কাবের চেয়ারম্যান ইয়ান হিউইট, ‘আমরা সিদ্ধান্তটি হাল্কাভাবে নেইনি। আমরা জনস্বাস্থ্যের কথা ভেবে এ সিদ্ধান্ত নিয়েছি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম উইম্বলডন আয়োজন করা হবে না। কিন্তু এই পরিস্থিতিতে আমাদের মনে হয়েছে প্রতিযোগিতা বাতিল করাটাই ঠিক সিদ্ধান্ত। আমরা সর্বাত্মক চেষ্টা করবো সাধারণ মানুষের পাশে থাকতে।’

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির লুইস আর নেই
ক্রীড়া প্রতিবেদক
ডি/এল মেথড বা ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির প্রবর্তক দুই ইংরেজ পরিসংখ্যানবিদ ফ্রাঙ্ক ডাকওয়ার্থ এবং টনি লুইস। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট বা টি-টোয়েন্টি খেলায় এই পদ্ধতি সাধারণত বৃষ্টি-প্রাকৃতিক দুর্যোগে আটকে যাওয়া ম্যাচে ব্যবহার করা হয়। পরিবর্তিত পরিস্থিতিতে নতুন করে ল্য বেঁধে দেওয়া হয় পরে ব্যাট করা দলের জন্য।
ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির যৌথ উদ্ভাবকের একজন টনি লুইস পৃথিবীর মায়া কাটিয়ে পাড়ি দিয়েছেন পরপারে। বুধবার রাতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তাঁর বয়স হয়েছিল ৭৮।

আগস্টে হলেও চাম্পিয়নস লিগের সমাপ্তি চায় উয়েফা
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের উৎপত্তি চীন দেশ থেকে। তবে সবচেয়ে বেশি তিগ্রস্ত হচ্ছে ইউরোপ। করোনা আক্রান্ত রোগী কিংবা মৃতের সংখ্যা ইউরোপের দেশগুলোতে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে।
করোনাভাইরাসের ছোবলে স্থবির হয়ে পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন। বন্ধ হয়ে গেছে শীর্ষ লিগ থেকে শুরু করে চ্যাম্পিয়নস লিগও। এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে ইউরোপা লিগের ম্যাচও। চ্যাম্পিয়নস লিগ স্থগিত হলেও উয়েফা কর্তৃপ আশা করছে আগস্টে হলেও শেষ করা যাবে আসরটি। বুধবার উয়েফা ৫৫টি সদস্য সংস্থার সম্পাদকদের সঙ্গে এক আলোচনা করেন। যেখানে বর্তমান এই সঙ্কটময় অবস্থায় কী করা যেতে পারে, ভবিষ্যতের ল্য কী, লিগগুলো নিয়ে কী ভাবছে সবাই, জানতে চাওয়া হয়। পরবর্তীতে সভা শেষে কিছু সিদ্ধান্ত নেয় উয়েফা।

নিজের দুই বছরের বেতন দান করছেন গম্ভীর
ক্রীড়া প্রতিবেদক
আজ থেকে ঠিক ৯ বছর আগে ভারতবাসীর চোখে নায়ক হয়েছিলেন বাঁহাতি ওপেনার গৌতম গম্ভীর। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মহেন্দ্র সিং ধোনির ছক্কায় সেদিন দ্বিতীয়বারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারতীয় ক্রিকেট দল।
শ্রীলঙ্কার বিপে ২ এপ্রিলের সেই ফাইনাল ম্যাচে ৯১ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরষ্কার জিতেছিলেন ধোনিই। তবে কম যাননি গম্ভীর। প্রথম ওভারেই ভিরেন্দর শেবাগ ফিরে যাওয়ার পর, তিন নম্বরে নেমে করেছিলেন ৯৭ রান। ধোনির সঙ্গে গড়েছিলেন ১০৯ রানের জুটি। ফলে ফাইনাল ম্যাচের অন্যতম নায়ক ধরা হয় গম্ভীরকে। সেই গম্ভীর আরেকবার নায়ক হলেন ঠিক একই তারিখে। এবার আরও বড় পরিসরে, দেশের মানুষের পাশে দাঁড়ানোর মাধ্যমে। খেলোয়াড়ি জীবন শেষে নাম লিখিয়েছেন রাজনীতিতে, বর্তমানে সংসদ সদস্য হিসেবে রয়েছেন দেশের লোকসভায়। সেই স্থান থেকেই নিজের আগামী দুই বছরের পারিশ্রমিক দান করে দিয়েছেন গম্ভীর। করোনাভাইরাসের কারণে উদ্ভূত সংকটময় পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যে তহবিল গঠন করা হয়েছে, সেখানেই নিজের দুই বছরের বেতন দেয়ার কথা জানিয়েছেন গম্ভীর।

নেইমার-লাউতারো দুজনকেই চায় বার্সা
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে এখন খেলা বন্ধ। তাই মূল দলের সব খেলোয়াড়ের বেতনের ৭০ শতাংশ কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বার্সেলোনা। এতে মোটা অঙ্কের অর্থ জমা হবে তাদের কোষাগারে। তাই গ্রীষ্মের দলবদলে নেইমারকে ফেরানোর সঙ্গে লাউতারোকেও আনা সম্ভব হবে বলে মনে করছে বার্সেলোনা কর্তৃপ এমন খবর দিয়ে মুন্দো দেপোর্তিভো জানিয়েছে, মেসিকে সঙ্গে নিয়ে বিশ্বসেরা আক্রমণভাগ গড়ার পরিকল্পনা স্প্যানিশ চ্যাম্পিয়নদের।
কাব সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ ইতিমধ্যে জানিয়েছেন, করোনার শঙ্কা কেটে যাওয়ার পর গ্রীষ্মের দলবদলের সময় তাদের কোষাগার ফুলেফেঁপে উঠবে। মেসিদের বেতন ৭০ শতাংশ কেটে নিলে অর্থের বড় একটা অংশই জমা হবে। যে কারণে শুধু নেইমারকে ফেরানো নয়, লাউতারোকে কেনার পরিকল্পনাও রাখছে।

ক্রিকেটকে বিদায় জানালেন কিউই ব্যাটসম্যান ফিন
ক্রীড়া প্রতিবেদক
সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ড্যানিয়েল ফিন। গতকাল বৃহস্পতিবার ১৬বছররে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছিলেন ফিন। এবার বিদায় জানালেন ঘরোয়া ক্রিকেটকে।
আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৪টি টেস্ট খেলে ২৫.৯৫ গড়ে ১০৩৮ রান করেছেন ১৬ এপ্রিল ৩৫ বছরে পা রাখতে যাওয়া ফিন। টেস্টে ৬টি হাফ-সেঞ্চুরি থাকলেও কোনো সেঞ্চুরি নেই তার ঝুলিতে। আর ২০ ওয়ানডে খেলে সেঞ্চুরি ও ফিফটি ছাড়া ১৫.২০ গড়ে রান করেছেন ২২৮। এছাড়া ৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে করেছেন মাত্র ৫৯ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৩৫ ম্যাচে ফিনের রান সংখ্যা ৭৮১৫। আর লিস্ট ‘এ’ ক্যারিয়ারে ১১৩ ম্যাচে করেছেন ২৭৫৩ রান।