করোনা মোকাবেলায় কমান্ডার খুলনা নৌ অঞ্চলের উদ্যোগে গরীব দুঃস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে নৌবাহিনী

19


স্টাফ রিপোর্টার:


করোনা ভাইরাস সংক্রমণ রোধকল্পে সরকারের নির্দেশনা অনুযায়ী নৌবাহিনী তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। আজ মঙ্গলবার কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা ২৩২ জন নিম্ন আয়ের অসামরিক ব্যক্তিবর্গের মাঝে চাল, ডাল, তৈল, আলু, লবণ, হ্যান্ড ওয়াস, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক ইত্যাদি সামগ্রী বিতরণ করেন। নৌবাহিনীর স্কুল অব লজিস্টিক এন্ড ম্যানেজমেন্ট (সোলাম) করোনা প্রতিরোধে চলমান কার্যক্রমের অংশ হিসেবে লবণচরা মোড় এবং রুপসা ব্রীজ টোল পাজা এলাকায় কোরিন এবং বিচিং পাউডার মিশ্রিত পানি ছিটিয়ে পুরো এলাকা এবং যানবাহন জীবাণুমুক্ত করা হয়। এছাড়াও বিএন স্কুল এন্ড কলেজ খুলনার তত্ত্বাবধানে স্কুল ও কলেজ গেইটের দুই দিকে পথচারীদের জন্য ৫টি বেসিন স্থাপন করেছে।
নৌ ঘাঁটি তিতুমীরের উদ্যোগে নাবিক কলোনী ও মুজগুন্নী আবাসিক এলাকায় জীবাণুনাশক ঔষধ মিশ্রিত পানি স্প্রে করা হয় এবং ট্রাকের মাধ্যমে বিচিং পাউডার মিশ্রিত পানি রাস্তায় স্প্রে করা হয়। মোংলা অঞ্চলের নৌ ঘাঁটি বানৌজা মংলার উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় ও বর্জনীয় শীর্ষক বিভিন্ন ব্যানার ও ফেষ্টুন দ্বিগরাজ বাজার মংলা ফেরিঘাট এবং মংলা এনেক্স এর বিভিন্ন জায়গায় স্থাপন করা হয়। এছাড়াও নিকটস্থ সড়কে কোরিন মিশ্রিত পানি ছিটানো হয়।
বরগুনা নৌবাহিনী কন্টিনজেন্ট নিয়মিত টহল ও জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে এবং জনসচেতনতামূলক কার্যক্রমে জেলা প্রাশাসনকে সহায়তা প্রদান করে। মংলা নৌ কন্টিনজেন্ট মংলা উপজেলার কানাই নগর, চিলাবাজার এবং পালেরকন সংলগ্ন এলাকায় বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে। “নিয়মিত হাত ধুই, করোনা থেকে মুক্ত রই”, “করোনা প্রতিরোধে নৌবাহিনীকে সাহায্য করুন”। “ঘরের বাহিরে এখন নয় করোনা করর জয়” এমন বিভিন্ন সোগান স¤¦লিত উৎসাহমূলক ব্যানারের মাধ্যমে এবং মাইকিং করে করোনা প্রতিরোধমুলক বিভিন্ন করণীয় প্রচার করে নৌ কন্টিনজেন্ট জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির কার্যক্রম অব্যাহত রেখেছে। এছাড়া বরগুনা ও মংলা অঞ্চলের বিভিন্ন যানবাহনে নৌ কন্টিনজেন্ট দুটি জীবাণুনাশক স্প্রে করে এবং রাস্তায় কোরিন মিশ্রিত পানি ছিটিয়ে করোনা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। নৌবাহিনী কন্টিনজেন্ট দ্বারা টহল ছাড়াও প্রত্যহ বৃহত্তর খুলনা নৌ অঞ্চলের বিভিন্ন স্থানে গরীব দুঃস্থদের মাঝে খাদ্য ও জীবাণুনাশক উপাদান বিতরণ করে আসছে। সেই সাথে রাস্তায় জীবাণুনাশক স্প্রের মাধ্যমে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করছে।