মাঠে ময়দানের খবর

2
Spread the love

অনির্দিষ্টকালের জন্য স্থগিত দেশের ফুটবল
ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাসের প্রভাব পড়েছে দেশের ক্রীড়াঙ্গনেও। ক্রিকেট, ফুটবল, হকিসহ সবধরনের খেলা স্থগিত হয়েছে। সবধরনের ক্রিকেট আগেই অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। এবার সেই পথেই হাঁটলো দেশের ফুটবল। অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ফুটবল স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
গতকাল মঙ্গলবার বাফুফে ভবনে প্রফেশনাল ফুটবল লিগ কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভার সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। এর আগে চলমান বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের খেলা ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছিল। তবে পরিস্থিতির কথা চিন্তা করেই তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হলো। শুধু প্রিমিয়ার লিগ ফুটবল নয় প্রফেশনাল ফুটবল লিগ কমিটির আওতাধীন সকল খেলাসমূহ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। পরিস্থিতি ও পরিবেশ স্বাভাবিক হলে পরে সভার মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।
প্রিমিয়ার লিগে অংশগ্রহণকারী কাবগুলো বাফুফের এ সিদ্ধান্ত মেনে নিয়েছে বাস্তবতার নিরিখে। এর বাইরে কিছু করারও নেই। কিন্তু লিগ যদি দীর্ঘ সময় স্থগিত থাকে তাহলে বিপাকে পড়বে কাবগুলো। সব কাবই ইতিমধ্যে ক্যাম্প বন্ধ করে দিয়ে স্থানীয় ফুটবলার ছেড়ে দিয়েছে। কিন্তু আন্তর্জাতিক ফাইট চলাচল সীমাবদ্ধ থাকায় কাবগুলোর বিদেশি খেলোয়াড় ও কোচ দেশে ফিরতে পারেননি। তারা কাবগুলোর তত্ত্বাবধানেই আছেন। কিন্তু কতদিন বিদেশিদের বসিয়ে বসিয়ে খরচ গুনবে কাবগুলো? প্রসঙ্গটি প্রফেশনাল লিগ কমিটির সভায় উঠেছিল। কাবগুলো যে তির মুখে পড়বে সে শঙ্কার কথা লিগ কমিটিকে জানিয়েছে তারা। কিন্তু লিগ কমিটির কাছে তো কোনো সমাধান নেই। নেই কোনো আশার বাণী-কবে মাঠে নামাতে পারবে ফুটবল।

উয়েফা চ্যাম্পিয়নস ও ইউরোপা লিগের ফাইনাল স্থগিত
ক্রীড়া প্রতিবেদক
প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে পিছিয়ে গেল উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও উয়েফা ইউরোপা লিগের ফাইনাল। মে মাসে ইউরোপ সেরার এই দুই প্রতিযোগিতার ফাইনাল হওয়ার কথা ছিলো। কিন্তু সোমবার দিবাগত রাতে ফাইনাল স্থগিত করার সিদ্ধান্ত নেয় ইউরোপের ফুটবলের অভিভাবক উয়েফা। শুধু পুরুষদের নয়, নারীদের চ্যাম্পিয়নস লিগের ফাইনালও স্থগিত করা হয়েছে।
এমন সিদ্ধান্ত আসবে সেটা ছিলো অনুমেয়। তবে ফাইনালের নতুন দিন তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। করোনাভাইরাসের পরিস্থিতির উপর নির্ভও করে নেওয়া হবে সিদ্ধান্ত। উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হওয়ার কথা ছিলো তুরস্কের রাজধানী ইস্তানবুলের আতাতুর্ক স্টেডিয়ামে, ৩০ মে। আর ইউরোপা লিগের ফাইনাল হওয়ার কথা ছিলো পোল্যান্ডের পোলিস সিটি অব জিডানস্কে, ২৭ মে। আর নারীদের উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হওয়ার কথা ছিলো ভিয়েনার ভিওলা পার্কে, ২৪ মে।
করোনাভাইরাসের কারণে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ শেষ ষোলো চলাকালীন স্থগিত হয়ে যায়। আর নারীদের চ্যাম্পিয়নস লিগ স্থগিত হয় কোয়ার্টার ফাইনাল চলাকালীন।

শুভ জন্মদিন সাকিব
ক্রীড়া প্রতিবেদক
বিশ্বব্যাপী বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় ‘পোস্টার বয়’কে ? এমন প্রশ্ন করা হলে নির্দ্বিধায় চলে আসবে সাকিব আল হাসানের নাম। কেননা তিনি যে বিশ্ব সেরা অলরাউন্ডার। গতকাল মঙ্গলবার টাইগারদের কীর্তিমান এ ক্রিকেটারের জন্মদিন। ৩৩ বছরে পা রাখলেন তারকা এ অলরাউন্ডার।
১৯৮৭ সালের ২৪মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সাকিব। বাবা মাশরুর রেজা ফুটবলের ভক্ত হলেও ছেলে বড় হতে থাকেন ব্যাট-বল নিয়ে। মাগুরার স্থানীয় একটি কাবে খেলে ক্রিকেটটা রপ্ত করতে থাকেন সাকিব। বাঁহাতি ব্যাটিং ও বোলিংয়ে দ্রুতই সমবয়সীদের ছাড়িয়ে যেতে থাকেন এই ক্রিকেটার। ক্রিকেটের প্রতি ছেলের আগ্রহ দেখে বাবা তাকে ভর্তি করে দেন বাংলাদেশ ক্রীড়া শিা প্রতিষ্ঠানে (বিকেএসপি)।

বন্ধ হলো রোমান সানাদের ক্যাম্প
ক্রীড়া প্রতিবেদক
দেশে সব ধরনের খেলা ও অনুশীলন বন্ধ থাকলেও চলছিল শুধু আর্চারির ক্যাম্প। এ বছরের টোকিও অলিম্পিককে সামনে রেখে রোমান সানাদের প্রস্তুতি চলছিল। কিন্তু গতকাল মঙ্গলবার সেই ক্যাম্পও বন্ধ ঘোষণা করা হয়েছে।
আগামী ৪এপ্রিল পর্যন্ত ক্যাম্প বন্ধ থাকবে। করোনাভাইরাসের ব্যাপকতা বাড়ায় ‘রাষ্ট্রীয় প্রয়োজনে’ প্রস্তুতির ভেন্যু টঙ্গীর শহীদ আহসানউল্লাহ স্টেডিয়াম ছেড়ে দিতে হয়েছে রুমানদের। আর্চারদের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

করোনার বিরুদ্ধে যুদ্ধের ডাক আবাহনীর পর্তুগিজ কোচের
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে খেলোয়াড়, কোচ, কর্মকর্তারা গৃহবন্দী জীবন কাটাচ্ছেন। দেশের সব ঘরোয়া খেলাধুলার সঙ্গে আপাতত বন্ধ আছে প্রিমিয়ার লিগ ফুটবল। কিন্তু এই মুহূর্তে খেলাটাকে মোটেও গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না আবাহনীর কোচ মারিও লেমোসের। দুর্যোগপূর্ণ এই পরিস্থিতিতে পর্তুগিজ কোচ মাঠের চেয়ে মাঠের বাইরের লড়াইকে বেশি গুরুত্ব দিচ্ছেন।

নিজের ফেসবুক পেজে একটি ভিডিও বার্তায় বাংলাদেশের মানুষের উদ্দেশ্যে বলেছেন নানা রকম আশার কথা, ‘আশা করি এই ভিডিও যখন দেখছেন তখন আপনি ভালো আছেন। আমরা একটা কঠিন সময় পার করছি। দুর্ভাগ্যবশত মানুষ দুর্ভোগ পোহাচ্ছে, মৃত্যু বরণ করছে। মানুষ তার পরিবারের আপন লোক হারাচ্ছে। এটা মারাত্মক কঠিন একটা সময়। আমি ব্যক্তিজীবনে সব সময় ইতিবাচক থাকার চেষ্টা করি। ভালো সময়ে নয়, খারাপ সময়েও। খারাপ সময়েই ইতিবাচক থাকাটা বেশি গুরুত্বপূর্ণ।’

এক বছর পিছিয়ে গেল টোকিও অলিম্পিক
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের ভয়াবহতায় অবশেষে পিছিয়েই দিতে হলো টোকিও অলিম্পিক-২০২০। আগামী জুলাইয়ে জাপানের টোকিওতে হওয়ার কথা ছিল বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরটি। সেটি এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে।
করোনার কারণে সারা বিশ্ব থেকেই দাবি উঠে টোকিও অলিম্পিক পিছিয়ে দেয়ার জন্য। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে কানাডা, যুক্তরাষ্ট্র, স্পেন, ইতালি, অস্ট্রেলিয়া- প্রায় সবাই চাইছিল ‘অলিম্পিক পিছিয়ে দেয়া হোক’। অধিকাংশেরই দাবি ছিল, অন্তত এক বছর পিছিয়ে ২০২১ সালে আয়োজন করা হোক অলিম্পিক গেমস। সেই দাবি মেনে নিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আজ গতকাল মঙ্গলবার সন্ধ্যার পরই জানালেন, আইওসির প্রধান থমাস বাচ টোকিও অলিম্পিক এবং প্যারাঅলিম্পিক আগামী গ্রীষ্ম পর্যন্ত স্থগিত করার ব্যাপারে সম্মত হয়েছেন।
মানের ঠিকানা রিয়াল মাদ্রিদ
ক্রীড়া প্রতিবেদক
মোহাম্মদ সালাহ নাকি সাদিও মানে আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দেবেন। লিভারপুলের এই দুই ফরোয়ার্ডকে নিয়ে জল্পনা কল্পনা থেমে নেই। স্প্যানিশ সংবাদমাধ্যমে প্রকাশিত খবর হলো সালাহকে দলে নেবে রিয়াল মাদ্রিদ। এদিকে সাদিও মানের নামও গুঞ্জনে ভাসছে। মৌসুম শেষ না হওয়া পর্যন্ত এ আলোচনা থামবে না।
সেই আলোচনায় এগিয়ে এসেছেন লিভারপুলের প্রাক্তন খেলোয়াড় মোহাম্মদ সিসোকো। তিনি মনে করেন, সাদিও মানেরই ঠিকানা হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ! স্পেনের কাবটি নিজেদের সুদিন ফেরাতে দলে নেবে মানেকে। চলতি মৌসুমে মানের পারফরম্যান্সে উড়ছে ইংলিশ লিগের দলটি। এখন পর্যন্ত লিগে ১৪টি গোল করেছেন। অ্যাসিস্ট করেছেন ৭টি।
শুধু মানে না, রিয়াল মাদ্রিদ পল পগবাকেও দলে নিতে পারে বলে ধারণা দিয়েছেন সিসোকো।

পিএসএলের বাকি ম্যাচ হবে আগামী নভেম্বরে
ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্বের ক্রীড়াঙ্গন স্থবির হয়ে পড়েছে। ক্রিকেট বিশ্বের চলমান সকল আন্তর্জাতিক সিরিজ স্থগিত করে সিরিজের মাঝ পথেই দেশে ফিরে যায় দল গুলো। সব দেশের চলমান ঘরোয়া টুর্নামেন্ট গুলো স্থগিত করা হয়েছে।
যার ব্যতিক্রম নয় পাকিস্তানও। তাদের পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচ স্থগিত করে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে বাকি ম্যাচগুলো আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পিসিবি। পিএসএলের তিনটি ম্যাচ বাকি রয়েছে। যার দুটি সেমিফাইনাল ও একটি ফাইনাল। সেমিফাইনালে উঠেছে মুলতান সুলতান, করাচি কিংস, লাহোর কালান্দার্স ও পেশোয়ার জালমি।

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন স্টেইন
ক্রীড়া প্রতিবেদক
করোনা পরিস্থিতিতে ঘরে বসে অবসর সময় কাটাচ্ছে খেলোয়াড়রা। বন্ধ আছে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডগুলোও। তবে এই বিশ্রামের সময়তেই নিজেদের আগামী বছরের জন্য কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের নাম ঘোষণা করল ক্রিকেট সাউথ আফ্রিকা। কিন্তু এ চুক্তিতে বাদ পড়েছেন দেশটির অভিজ্ঞ পেসার ডেল স্টেইন।
২০২০-২০২১ মৌসুমের চুক্তিবদ্ধ ক্রিকেটার: টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস, ডিন এলগার, বিউরান হেনড্রিকস, রেজা হেনড্রিকস, কেশব মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, অ্যানরিচ নর্তে, আন্দিলে ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তারবাইজ শামসি, রাসিন ফন ডার ডুসেন।

সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন রিয়ালের ফুটবলাররা
ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাস আতঙ্কে পুরো ক্রীড়াঙ্গন স্থবির। স্পেনও তার ব্যতিক্রম নয়। এরইমধ্যে অনির্দিষ্টকালের জন্য স্প্যানিশ ফুটবল লিগ স্থগিত করা হয়েছে। আদতে করোনার কারণে ফুটবল জগতটাই থেমে রয়েছে। এমতাবস্থায় শুধু বসে না থেকে তিগ্রস্তদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ফুটবল কাব রিয়াল মাদ্রিদের ফুটবলাররা।
রিয়ালের ফুটবলাররা পুরো সমাজ ব্যবস্থার কথা চিন্তা করে অর্থনৈতিকভাবে সহযোগিতা করতে চান। এই আর্থিক সহায়তা কোথায় সবচেয়ে বেশি কার্যকর হবে তা নিশ্চিত করাই রিয়াল মাদ্রিদের ফুটবলারদের প্রধান ল্য।

করোনা ঠেকাতে অভিযানে নামছেন মেসি-জাভি-বুফনরা
ক্রীড়া প্রতিবেদক
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের বিরুদ্ধে এবার এক যোগে লড়াইয়ে নামছেন বিশ্ব বিখ্যাত ফুটবলাররা। ফিফা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গঠিত এ দলে থাকছেন লিওনেল মেসির মতো তারকারাও। করোনার প্রাদুর্ভাব ঠেকাতে বিশ্বের সকল মানুষকে ৫টি মূল পদপে অনুসরণের আহ্বান জানাবে দলটি।
ক্যাম্পেইনটির নাম রাখা হয়েছে ‘পাস দ্য মেসেজ ট্যু কিক আউট করোনা ভাইরাস’। অর্থাৎ, ‘করোনা ভাইরাসকে লাথি মেরে দূর করতে বার্তা ছড়িয়ে দাও’। ডব্লিউএইচও’র নেতৃত্বে জনগণের স্বাস্থ্য রার জন্য ৫টি মূল পদপে অনুসরণের বার্তা থাকবে এ ক্যাম্পেইনে। যেগুলো হলো— হাত ধোয়া, কাশি শিষ্টাচার, মুখ স্পর্শ না করা, শারীরিক দূরত্ব এবং অসুস্থ বোধ করলে ঘরে থাকা।
আন্তর্জাতিক ফুটবলের শীর্ষ ২৮জন ফুটবলারদের নিয়ে গঠিত এ ক্যাম্পেইনে থাকবেন মেসি, জিয়ানল্ইুজি বুফন, জাভি হার্নান্দেজ, সুনীল ছেত্রি, যুক্তরাষ্ট্রের নারী ফুটবলার কার্লি লয়েড-সহ অনেকে।

জুভেন্টাস ছাড়তে চান রোনালদো : মার্তিনেসকে চায় বার্সা
ক্রীড়া প্রতিবেদক
জুভেন্টাসে রোনালদোর দিন কি তবে ফুরিয়ে এলো। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান চ্যাম্পিয়নদের সঙ্গে যোগ দেন পর্তুগিজ উইঙ্গার। কিন্তু ৩৫ বছর বয়সী সুপারস্টার এখন তুরিন ছাড়তে চান। অন্যদিকে গ্রীষ্মের দলবদলকে সামনে রেখে ইন্টার মিলান তারকা লাউতারো মার্তিনেসকে কেনার চেষ্টা চালিয়ে যাচ্ছে বার্সেলোনা।
রোনালদোর জুভেন্টাস ছাড়ার বড় সম্ভাবনা তৈরি হয়েছে। তাকে কেনার জন্য এরইমধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে প্যারিস সেইন্ট-জার্মেই (পিএসজি) এবং ম্যানচেস্টার ইউনাইটেড। ‘দিয়ারিও গোল’র বরাতে এমনটাই জানিয়েছে ‘ইয়াহু স্পোর্টস’। রিপোর্টে দাবি করা হয়েছে, নেইমারক জুনিয়রকে আগামী গ্রীষ্মেই বেচে দিতে পারে পিএসজি। সেেেত্র ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের সঙ্গে জুটি বাঁধার জন্য পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী রোনালদোকেই পছন্দ ফরাসি চ্যাম্পিয়নদের।

রিয়ালের আরেক সাবেক প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত
ক্রীড়া প্রতিবেদক
করোনা ভাইরাস পরিস্থিতিতে সময়টা ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। দু’দিন আগেই স্প্যানিশ জায়ান্টদের সাবেক প্রেসিডেন্ট লরেঞ্জো সাঞ্জ করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এবার কাবটির আরেক সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দো মার্তিন কোভিড-১৯ এ পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।
৭২ বছর বয়সী মার্তিন ২০০৬ সালে বর্তমান প্রেসিডেন্ট ফোরেন্তিনো পেরেসের সে সময়কার মেয়াদ শেষ হওয়ার পর অন্তর্বতী প্রধানের দায়িত্ব পালন করেছেন। মার্তিনের অধীনে দু’মাস অতিবাহিত করে রিয়াল। তার সময় লিগে গ্যালাকটিকোরা অপরাজিত ছিল। পরে নির্বাচনের মাধ্যমে রিয়ালের প্রেসিডেন্টের দায়িত্ব পান রামোন কালদেরন।

করোনা মোকাবিলায় ভারতীয় কুস্তিগির
ক্রীড়া প্রতিবেদক
বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ছে গোটা বিশ্ব। নিজ নিজ দেশের মানুষদের এই বিপদের দিনে সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসছেন অনেকেই। এই তালিকায় আছেন ক্রীড়া জগতের তারকারাও। এই যেমন নিজের ছ’মাসের বেতন করোনা প্রতিরোধ তহবিলে দান করার কথা জানালেন ভারতীয় কুস্তিগির বজরং পুনিয়া।
দেশটির নাগরিকদের নিজ নিজ ঘরে থাকার আহবান জানিয়ে ‘জনতা কারফিউ’ ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশটির প্রতিটি রাজ্য এখন করোনার বিরুদ্ধে লড়াই করছে। নিজ দেশের এমন দশা থেকে মন খারাপ ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ পদকজয়ী বজরংয়েরও। এজন্যই ৬ মাসের বেতন করোনা মোকাবিলা তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।