মাঠে ময়দানের খবর

13
Spread the love

অলিম্পিক গেমসের মশাল গ্রহণ করেছে জাপান
ক্রীড়া প্রতিবেদক
বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় টোকিও অলিম্পিকের আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিলেও এরই মধ্যে শুক্রবার গেমসের মশাল গ্রহণ করেছে জাপান।
বিশেষ একটি বহর দিয়ে মশাল বাহী চার্টার বিমানকে অভ্যর্থনা জানিয়ে অবতরণ করায় জাপান। এ সময় জাপানের অলিম্পিক কমিটির সদস্যরা গেমসটি স্থগিতের আহ্বান জানালেও অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ ‘ভিন্ন পরিস্থিতিতে’ গেমস আয়োজনের কথা বিবেচনা করছেন।
তিনি বলেছেন, ‘আমরা অবশ্যই ভিন্ন পরিস্থিতিতে বিবেচনা করছি। তবে সাড়ে চার মাস আগে বিভিন্ন ক্রীড়া সংগঠন এবং পেশাদার লিগের বিপরীতে রয়েছি। এই মুহূর্তে স্থগিতের কথা ভাবা ঠিক হবে না। কারণ এখনো এমন সিদ্ধান্ত নেয়ার সময় আসেনি। টাস্ক ফোর্সের কাছ থেকে আমরা এখনো কোন পরামর্শ পাইনি।’ কোভিড-১৯ এর আগ্রাসনে গেমস আয়োজনে অনিশ্চিয়তার মধ্যেই শুক্রবার জাপানের উত্তরাঞ্চলীয় মাতসুশিমা বিমান ঘাঁটিতে অলিম্পিক মশালের আগমন ঘটেছে। তবে ২০০ স্কুল শিশুদের নিয়ে এই মশাল গ্রহনের আনুষ্ঠানিকতার কথা থাকলেও সেটি বাতিল করতে বাধ্য হয় জাপানের আয়োজকরা। এর পরিবর্তে কয়েক ডজন অতিথি ও কর্মকর্তাদের উপস্থিতিতে মশালে আগুন প্রজ্জলন করেন প্রাক্তন অলিম্পিক জুডো চ্যাম্পিয়ন সাওরি যোশিদা ও তাদাহিরো নুমুরা। এ সময় টোকিও অলিম্পিকের প্রধান যোশিরো মরি বলেন, ‘অলিম্পিক মশালকে স্বাগত জানানোর কথা ছিল শিশুদের। কিন্তু তাদের স্বাস্থ্যগত নিরাপত্তার কথা ভেবে আমরা সেই পরিকল্পনা বাতিল করেছি।’
আগামী ২৬ মার্চ শুরু হবে অলিম্পিক মশালের দেশব্যাপী পরিভ্রমণ। ২০১১ সালে ভূমিকম্প, সুনামি ও পারমাণবিক বিপর্যয়ে পড়া জে-ভিলেজ স্পোর্টস কমপ্লেক্স থেকে শুরু হবে এই মশাল র‌্যালি। তবে র‌্যালিকে কেন্দ্র করে সাধারণ নাগরিকদের সম্পৃক্ত করে প্রতিদিনের অনুষ্ঠানমালা বাতিল করা হয়েছে এবং জনসমাগম এড়িয়ে চলার জন্য নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে।

তামিমের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা
ক্রীড়া প্রতিবেদক
গতকাল ছিল ২০ মার্চ। বাংলাদেশ ক্রিকেট দলের নতুন ওয়ানডে অধিনায়ক এবং দেশসেরা ওপেনার তামিম ইকবালের জন্মদিন। ১৯৮৯ সালের এই দিনে চট্টগ্রামের খান পরিবারে জন্ম হয় দেশের ক্রিকেটের এই উজ্জ্বল নত্রের। গতকাল শুক্রবার তার ৩১তম জন্মদিন।
বাংলাদেশি ওপেনারের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। শুধু শুভেচ্ছাই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজেদের অফিসিয়াল পেজে তামিমকে নিয়ে একটি ভিডিও আপলোড করেছে আইসিসি।

অস্ট্রেলিয়া থেকে ফিরেই ‘ঘরবন্দি’ দুই ক্রিকেটার
ক্রীড়া প্রতিবেদক
মেলবোর্নে অস্ত্রোপচার করাতে ৯মার্চ দেশ ছেড়েছিলেন সাদমান ইসলাম ও মৃত্যুঞ্জয় চৌধুরী। অস্ট্রেলিয়ান শল্যবিদ গ্রেগ হয়ের তত্ত্বাবধানে সফল অস্ত্রোপচার শেষে গত মঙ্গলবারই দেশে ফিরেছেন তারা। কিন্তু ফিরেই ‘ঘরবন্দি’! করোনাভাইরাস আতঙ্কে সরকারি নির্দেশনা অনুযায়ী ১৪ দিনের জন্য সেলফ-কোয়ারেন্টাইনে যেতে হয়েছে তাদের।
এই দুই ক্রিকেটারের সঙ্গে অস্ট্রেলিয়ায় ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশিষ চৌধুরী। তাদের সঙ্গে তাকেও স্বেচ্ছায় আলাদা থাকতে হচ্ছে। বিদেশ থেকে কেউ এলে ১৪দিন সেলফ-কোয়ারেন্টাইনে যাওয়া বাধ্যতামূলক, সরকারের এই নির্দেশনা মেনে সবার কাছ থেকে বিচ্ছিন্ন থাকছেন জাতীয় দলের বাঁহাতি ওপেনার সাদমান ও অনূর্ধ্ব-১৯ দলের পেস বোলিং অলরাউন্ডার মৃত্যুঞ্জয়।

শেখ রাসেলের কেনিয়ান কোচও কোয়ারেন্টাইনে
ক্রীড়া প্রতিবেদক
উত্তর বারিধারা দলের ব্রাজিলিয়ান স্ট্রাইকার লিওনার্দো লিমা নিজ কাবে কোয়ারেন্টাইনে আছেন। এবার শেখ রাসেল ক্রীড়াচক্রের কেনিয়ান ফুটবল কোচ আবদুল ইদি সেলিমকেও যেতে হলো কোয়ারেন্টাইনে। গত ১৭ মার্চ কেনিয়া থেকে ঢাকায় ফিরেছেন তিনি। কিন্তু ঢাকায় যে ফ্যাটে থাকতেন সেখানে উঠতে পারেননি। তাই কাব তাকে স্থানীয় একটি হোটেলের কে কোয়ারেন্টাইনে রেখেছে।
কাবটির পরিচালক সালেহ জামান সেলিম জনান, ‘কেনিয়ান কোচকে নিয়মানুযায়ী কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সে যে ফ্যাটে থাকতো সেখানে রাখা যায়নি। তাই একটি হোটেলের রুমে ১৪দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আসলে আমরা কোনও ঝুঁকি নিতে নিতে চাইনি।’

করোনায় স্থগিত ফিফার কাব বিশ্বকাপ
ক্রীড়া প্রতিবেদক
করোনায় আটকে গেছে পুরো বিশ্ব, বাদ নেই ক্রীড়াঙ্গনও। কোভিড-১৯’র তোপে কাঁপছে আন্তর্জাতিক সব ক্রীড়া কার্যক্রম। একে একে বাতিল হচ্ছে দেশ-বিদেশের সব তুমুল জনপ্রিয় টুর্নামেন্ট। ইউরো ২০২০ ও কোপা আমেরিকার পর এবার স্থগিত হলো ফিফার কাব বিশ্বকাপ আসর।
২০২১ সালে ২১জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৮তম আসর। এখনো হাতে এক বছরেরও বেশি সময় ছিল। এছাড়াও এ ভাইরাসের কারণে আপাতত স্থগিত হয়ে গেছে এএফসি কাপের সব ম্যাচ। কিন্তু আয়োজক দেশ চীন হওয়ায় ঝুঁকি থাকায় টুর্নামেন্ট স্থগিত করতে বাধ্য হলো ফিফা। পরবর্তীতে কবে হবে এ আসর তা এখনো নির্ধারণ করেনি ফিফা। তবে পিছিয়ে ২০২২ বা ২০২৩ এ করার কথা ভাবছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে পরিস্থিতি খারাপ হলে ভেন্যু পরিবর্তনের কথাও মাথায় আছে ফিফার। ফিফা কাব বিশ্বকাপে অংশ নেয় ৭টি কাব।

বর্ষসেরা জোফরা আর্চার ও অ্যাশার স্মিথ
ক্রীড়া প্রতিবেদক
২০ উইকেট শিকার করে ইংল্যান্ডের প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ে অগ্রণী ভূমিকা রেখেছেন জোফরা আর্চার। দুরন্ত এ পারফরম্যান্সের সুবাদে ২৪ বছরের এই ইংলিশ পেসার নির্বাচিত হয়েছেন ব্রিটিশ এথনিক ডাইভার্সিটি স্পোর্টস অ্যাওয়ার্ডসের বর্ষসেরা পুররুষ ক্রীড়াবিদ।
আর বর্ষসেরা নারী ক্রীড়াবিদ হয়েছেন ডিনা অ্যাশার-স্মিথ। ব্রিটেনের প্রথম অ্যাথলিট হিসেবে কোনো ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে তিনটি মেডেল জেতেন ২৪ বছরের এ স্প্রিন্টার। গত বছর ২০০ মিটারে জেতেন স্বর্ণপদক। সিলভার পান ১০০ মিটার ও ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে।

চলে গেলেন ফুটবলার পিকে ব্যানার্জি
ক্রীড়া প্রতিবেদক
কয়েক সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন ভারতের কিংবদন্তি ফুটবলার প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় ওরফে পিকে ব্যানার্জি। গতকাল শুক্রবার কলকাতা হাসপাতালে ৮৩বছর বয়সে নিজের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পিকে ব্যানার্জি।
১৯৬২ সালের এশিয়ান গেমসে স্বর্ণপদকজয়ী পিকে ব্যানার্জি উইঙ্গার হিসেবে ছিলেন অনবদ্য। ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের অন্যতম সারথি দীর্ঘদিন থেকেই নিউমোনিয়ায় ভুগছিলেন। এছাড়া পারকিনসন এবং কিডনি রোগে ভুগছিলেন তিনি। গত ২মার্চ থেকে হাসপাতালে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। তার কিডনি সচল রাখতে ডায়ালাইসিসও করা হয়ে, কিন্তু তিনি সেটা নিতে পারছিলেন না।

আজীবন নিষেধাজ্ঞা পেতে পারেন উমর আকমল
ক্রীড়া প্রতিবেদক
পাকিস্তানি ক্রিকেটার উমর আকমলকে গত ২০ ফেব্রুয়ারি সাময়িক নিষিদ্ধ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। উমর আকমলকে নিষিদ্ধ করার পেছনে পিসিবি জানায় দুর্নীতি দমন ইউনিটকে সহায়তা না করায় তাকে এমন সাজা দেওয়া হয়েছে। এবার এ পাকিস্তানি ক্রিকেটারের বিরুদ্ধে দুটি চার্জ গঠন করেছে পিসিবি।
দুর্নীতি দমন কোডের ২.৪.৪ এর আওতায় তার বিরুদ্ধে চার্জ গঠন করেছে পিসিবি। যেখানে বলা হয়েছে, ‘পিসিবির নজরদারি ও সুরা বিভাগকে দুর্নীতিমূলক আচরণে অংশ নেওয়া অংশগ্রহণকারীর প্রাপ্ত তথ্য অপ্রয়োজনীয় দেরি করে দেয় উমর আকমল।’ ১৭ মার্চ উমর আকমলের বিরুদ্ধে এ চার্জ গঠন করা হয়। সেখানে তাকে ১৪ দিনের সময় দেওয়া হয় আত্মপ সমর্থন করে লিখিত জবাব দেওয়ার জন্য। যদি পিসিবি উমর আকমলের অপরাধ পায় তবে তাকে ন্যূনতম ছয় মাস থেকে আজীবন নিষিদ্ধ করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে।

বেতন কমছে রোনালদো-দিবালাদের
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের প্রভাবে থমকে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গন। বন্ধ হয়ে গেছে ইউরোপের জমজমাট সব লিগগুলো। তাতে বড়সর আর্থিক তির সম্মুখীন হচ্ছে ইউরোপের জায়ান্ট কাবগুলো। তাইতো ইতালিয়ান সিরি’আ লিগ সিদ্ধান্ত নিয়েছে তাদের কাবগুলোতে খেলা খেলোয়াড়দের বেতন কমানোর। তি পুষিয়ে আর্থিক ভারসম্য আনার জন্য ইতিমধ্যে তারা এ বিষয়ে কাজ শুরু করে দিয়েছে।
‘করোনাভাইরাসের প্রভাবে বিনিয়োগ কমছে। আয় কমছে। লিগ বদ্ধ হয়ে আছে। বিভিন্ন ক্রীড়া ইভেন্ট স্থগিত হয়ে গেছে। সরকার ও বিভিন্ন ফেডারেশন থেকে পর্যাপ্ত সহযোগিতা পাওয়া যাচ্ছে না। এসব কিছু মিলিয়েই আমারা সিদ্ধান্ত নিব খেলোয়াড়দের কি করা উচিত হবে।’ যোগ করেন তিনি। রোনালদো বর্তমানে ৩১ মিলিয়ন ইউরো বেতন পাচ্ছেন জুভেন্টাস থেকে। আর পাওলো দিবালার বেতন ১২.৫২ মিলিয়ন ইউরো।

ইতি টানলেন কিউই অলরাউন্ডার এলিস
ক্রীড়া প্রতিবেদক
১৮ বছরের ক্রিকেটীয় ক্যারিয়ারের ইতি টেনেছেন নিউজিল্যান্ডের এন্ড্রু এলিস। ৩৭ বছর বয়সী অলরাউন্ডারের আন্তর্জাতিক ক্যারিয়ার অত উজ্জ্বল না হলেও কিউইদের ঘরোয়া ক্রিকেট ইতিহাসে টড অ্যাশটলের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটে একশ’র উপরে ম্যাচ খেলেছেন তিনি।
এলিস ১০৬টি প্রথম শ্রেণির ম্যাচ, ১৩৩টি লিস্ট ‘এ’ ম্যাচ ও ১২৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ক্যারিয়ারের পুরো সময়টা তিনি কাটিয়েছেন ঘরের কাব ক্যান্টারবেরিতে। নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে দু’বার বর্ষসেরা পুরস্কার ‘প্লেয়ার অব দ্য ইয়ার টাইটেল’ জিতেছেন এলিস। অবসরে যাওয়ার আগে ঘরোয়া ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ৮৬৪৪ রান ও ৪৯৪ উইকেট শিকার। এ ক্যান্টারবেরি কিংবদন্তি অলরাউন্ডার জিতেছেন পাঁচটি প্লাঙ্কেট শিল্ড।

তি পোষাতে মেসিদের কাছে হাত পাতছে বার্সা
ক্রীড়া প্রতিবেদক
বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস আতঙ্কে এরইমধ্যে বন্ধ হয়ে গেছে ইউরোপের ফুটবল। স্বাস্থ্য ঝুঁকি এড়াতে আপাতত ঘরে বসে সময় কাটছে ফুটবলারদের। কিন্তু ফুটবল বন্ধ থাকায় বিপুল আর্থিক সম্মুখীন হচ্ছে কাবগুলো।
লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত হওয়ায় মিলিয়ন মিলিয়ন ইউরোর আর্থিক তির মুখে পড়েছে বার্সেলোনা। তবে তি পুষিয়ে নিতে একটা উপায় বাতলেছে কাতালান জায়ান্টরা। বার্সার বোর্ডের প থেকে কিকে সেতিয়েনের স্কোয়াডের সদস্যদের কাছে আর্থিক সহায়তা চাওয়া হবে। এই মৌসুমের জন্য ৬১মিলিয়ন ইউরো বাজেট করেছিল বার্সা, যার পুরোটাই নতুন খেলোয়াড় কিনতে খরচ হয়ে গেছে। খেলোয়াড়দের বেতন-ভাতা পরিশোধ করতে খরচ হয়েছে ৫০৭ মিলিয়ন ইউরো আর ঋণ শোধ করতে গেছে ১৩৫ মিলিয়ন ইউরো। মৌসুম ঠিক সময়ে শেষ হলে তিটা হয়ত পুষিয়ে নিতে পারত বার্সা। কিন্তু এখন আর সেই সম্ভাবনা আপাতত নেই বললেই চলে। ফলে হাত পাততে হচ্ছে মেসিদের কাছে।

দ্য হান্ড্রেডে খেলবেন না ওয়ার্নার
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের জন্য নয়, ‘পরিবার ও ব্যক্তিগত’ কারণে আগামী জুলাইয়ে ইংল্যান্ডে প্রথমবারের মত হতে যাওয়া ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেটে অংশ নেবেন না অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নার।
গত অক্টোবরে ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেটের নিলামে ১ লাখ ২৫ হাজার পাউন্ডে ওয়ার্নারকে দলে নিয়েছিলো সাউদার্ন ব্রেভ ফ্র্যাঞ্চাইজি। কিন্তু ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেটের প্রথম আসর থেকে নিজেকে সরিয়ে নিলেন ওয়ার্নার। জুনে জিম্বাবুয়ের বিপে অস্ট্রেলিয়ার সিরিজ ছিলো। কিন্তু ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেটের কারণে সেটি আগস্টে করার পরিকল্পনা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। কিন্তু পরবর্তীতে ১৭ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেট আয়োজনের সিদ্ধান্ত নেয় কর্তৃপ।