মাঠে ময়দানের খবর

5
Spread the love

বঙ্গবন্ধু ক্রীড়াঙ্গনে বৈপ্লবিক পরিবর্তন এনেছিলেন
ক্রীড়া প্রতিবেদক
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেন, বঙ্গবন্ধু এদেশের ক্রীড়াঙ্গনে বৈপ্লবিক পরিবর্তন আনতে বিশেষ ভূমিকা পালন করেন। যার কারণে দেশের ক্রীড়াত্রে আজ এই পর্যায়ে এসছে।
গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে সময়োপযোগী নানা পদেেপর মাধ্যমে ক্রীড়াঙ্গনে বৈপ্লবিক পরিবর্তনের শুভ সূচনা করেছিলেন। তিনি আজকের বিসিবি, বাফুফে ও জাতীয় ক্রীড়া পরিষদ গঠন করেছিলেন। তার গৃহীত এ সকল যুগান্তকারী পদেেপর কারণেই বিশ্ব ক্রীড়াঙ্গনে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় হয়েছে।’
ক্রীড়াঙ্গনের জন্য আজকের এদিনটি একটি বিশেষ দিন উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা ভাগ্যবান যে আমরা জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন করতে পারছি। আমাদের জাতির পিতা শুধু একজন সফল রাষ্ট্রনায়কই ছিলেন না, তিনি একজন সফল ক্রীড়াবিদ, সফল ক্রীড়া সংগঠক ছিলেন। তাই এ মাহেন্দ্রণ ঘিরে আমরা নানা বর্ণিল কর্মসূচির আয়োজন করেছি। যদিও করোনা ভাইরাসের কারনে কিছু প্রোগ্রাম স্থগিত করা হয়েছে। তবে সমস্যা কেটে গেলে আমরা গৃহীত সকল কার্যক্রম শেষ করবো। সকল কর্মসূচি বাস্তবায়নের মধ্যে দিয়ে আমরা ক্রীড়াঙ্গনকে অন্য উচ্চতায় নিয়ে যাবো।’
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ১০০ পাউন্ড ওজনের একটি কেক কাটেন এবং বর্ণিল আতশবাজি উপভোগ করেন। জাতীয় ক্রীড়া পরিষদ কতৃক আয়োজিত এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব জনাব মো. আকতার হোসেন, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব জনাব মাসুদ করিম, মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নেতৃবৃন্দ।

সবচেয়ে মূল্যবান দল লিভারপুল
ক্রীড়া প্রতিবেদক
ইউরোপের শীর্ষ পাঁচ লিগে অংশ নেওয়া দলগুলোর খেলোয়াড়দের বাজারমূল্য হিসেব করেছে ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) নামের একটি সংগঠন। তাদের হিসেবে খেলোয়াড়দের মূল্যমানে সবচেয়ে ‘দামি’ ফুটবল দল ইংলিশ জায়ান্ট লিভারপুল।
সংগঠনটির তালিকার শীর্ষে থাকা লিভারপুলের খেলোয়াড়দের মোট মূল্য ১৪০.৫ কোটি ইউরো (১ ইউরো সমান ৯৫.১১ টাকা)। সবশেষ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ী লিভারপুলের পরে আছে ম্যানচেস্টার সিটি, তাদের মূল্যমান ১৩৬.১ কোটি ইউরো। ১১৭ কোটি ইউরো মূল্যমানের দল নিয়ে তৃতীয় স্থানে রয়েছে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন দল বার্সেলোনা। তালিকায় চার স্থানে থাকা রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মোট মূল্য ১১০ কোটি ইউরো। শীর্ষ পাঁচে থাকা অন্য দলটি চেলসি, তাদের খেলোয়াড়দের মোট মূল্য ১০০.৮ কোটি ইউরো। তবে শীর্ষ পাঁচে না থাকলেও ১০০ কোটি ইউরো মূল্যমানের ঘরে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ষষ্ঠ স্থানে থাকা দলটির খেলোয়াড়দের মোট মূল্য ১০০.৭ কোটি ইউরো।
তালিকায় সেরা দশে জায়গা পেয়েছে আরও একটি ইংলিশ কাব, টটেনহাম হটস্পারের অবস্থান ৯ নম্বরে। তাদের খেলোয়াড়দের মোট মূল্য ৭৮.৭ কোটি ইউরো। ৮৩.৬ কোটি ইউরো মূল্যের দল নিয়ে তাদের এক ধাপ ওপরে আট নম্বরে স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদ। ফ্রান্স ও ইতালি থেকে কেবল একটি করে দল জায়গা পেয়েছে সিআইইএ’র শীর্ষ দশের তালিকায়। সাত নম্বরে থাকা প্যারিস সেন্ত জার্মেইর মোট খেলোয়াড় মূল্য ৯৭.৯ কোটি ইউরো এবং ইতালির চ্যাম্পিয়ন জুভেন্টাস ৭৮.৩ কোটি ইউরো মূল্যের দল নিয়ে দশম অবস্থানে রয়েছে।

জাতীর জনকের জন্ম শতবার্ষিকী পালন জেলা ক্রীড়া সংস্থার
ক্রীড়া প্রতিবেদক
জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী উপলক্ষে খুলনা জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় জেলা ষ্টেডিয়াম ভবনে কেক কেটে জন্ম শতবার্ষিকী উদযাপন করা হয়েছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনা জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি এস এস মোর্ত্তজা রশিদী দারা, মুস্তাফিজুর রহমান বাবলু, সাধারণ সম্পাদক কাজী শামীম আহসান, অতিরিক্ত সাধারণ সম্পাদক হাজ্বী মো. মোতালেব মিয়া, যুগ্ম-সম্পাদক জিএম রেজাউল ইসলাম, কোষাধ্যক্ষ হাসান জহীর মুকুল, কার্যনির্বাহী পরিষদ সদস্য এসএম খালেদীন রশিদী সুকর্ন, মো. মোমতাজ আহম্মেদ তুহিন, মনোয়ার আলী মনু, ফয়সাল আহম্মেদ পপা, সাবেক সদস্য মো. বেলাল হোসেন, বিসিবি জেলা প্রশিক্ষক সামছুল আলম রনি, বিভিন্ন ইভেন্টের প্রশিক্ষকবৃন্দ শেখ সোহরাব হোসেন, সাইফুল ইসলাম স্বপন, জোবায়ের হোসেন শান্ত, আজিজুর রহমান জুয়েল সহ বিভিন্ন ইভেন্টের খেলোয়াড়বৃন্দ।

ঢাকা লিগ খেলতে চান ক্রিকেটাররা
ক্রীড়া প্রতিবেদক
করোনার প্রভাবে স্থগিত হয়েছে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগের দ্বিতীয় রাউন্ডের খেলা। ১৮ ও ১৯ মার্চ লিগের দ্বিতীয় রাউন্ডের খেলা হওয়ার কথা ছিল। কিন্তু সরকারের নির্দেশে লিগের খেলা আপাতত বন্ধ রেখেছে বিসিবি।
কিন্তু ক্রিকেটাররা চান লিগ চালু রাখতে। ঢাকার লিগের ঐতিহ্যবাহী দল আবাহনীর কোচ খালেদ মাহমুদ সুজন গতকাল মঙ্গলবার জানান, তার দলের ক্রিকেটাররা মাঠে ফিরতে মুখিয়ে আছেন। আজ বুধবার আমাদের খেলা ছিল। সেটা হবে না। আমরা খেলতে চাই। ছেলেদের সঙ্গে আমি কথা বলেছি। সবাই খেলতে চায়। জানি যে, করোনার একটা বিপদ আছে। এখানে একাডেমিতে আমরা যতটুকু নিরাপদ, বাইরে ছেলেরা যখন যাবে ওরা ততো নিরাপদ না।
আমি ছেলেদের এখান থেকে ছাড়তে চাই না। যখনই ওদের ছাড়ব ওরা ওদের দেশের বাড়িতে যেতে চাইবে। গণপরিবহন ব্যবহার করবে। সেটা কতোটা সুরতি? কেউ যদি আক্রান্ত হয়, তাহলে তো খারাপই হবে ওদের জন্য। আমরা চাই ওদের এখানে রাখতে। আমরা অনেক নিরাপদ আছি এখন পর্যন্ত। আমরা তো মাঠের মানুষ, আমরা চাই খেলা হোক। আশা করি সব ঠিক হয়ে যাবে। আর করোনাভাইরাসের যে ভয়াবহতা চলছে, সেটা থেকে সবাই মুক্তি পাবে, এটাই আশা করছি। সব স্বাভাবিক হয়ে আসবে, খেলা মাঠে ফিরবে এটাই আশা করি।’

স্থগিত অনুর্ধ্ব-১৬ দলের ভারত সফর
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিসিবি অনূর্ধ্ব-১৬ দলের ভারত সফর স্থগিত ঘোষণা করা হয়েছে। বিসিবি গেম ডেভেলপমেন্ট ম্যানেজার কায়সার আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
মার্চের ২০ তারিখ ২টি তিন দিনের ম্যাচ ও ৩টি একদিনের ম্যাচ খেলতে ভারতের গুয়াহাটি যাওয়ার কথা ছিল অনূর্ধ্ব-১৬ দলের। দেশে ফেরার কথা ১২ এপ্রিল। আপাতত ১৫ এপ্রিল পর্যন সফরটি স্থগিত করা হয়েছে।
বিসিবি আগামী মে মাসে অনূর্ধ্ব-১৬ দলের ভারত সফর করতে চাচ্ছে। তবে সেটা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। সে েেত্র ভারত সফর আরও পিছিয়ে যেতে পারে।
পেছালো উয়েফা চ্যাম্পিয়নস ও ইউরোপা লিগের ফাইনাল
ক্রীড়া প্রতিবেদক
গতকাল মঙ্গলবার উয়েফার সদস্য দেশগুলো এক ভিডিও কনফারেন্সে জরুরি সভায় মিলিত হয়। সেখানে সিদ্ধান্ত হয় ২০২০ ইউরো এক বছর পিছিয়ে দেওয়ার। আরো সিদ্ধান্ত হয় উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও উয়েফা ইউরোপা লিগের ফাইনাল পিছিয়ে দেওয়ার।
আগের সূচি অনুযায়ী উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হওয়ার কথা ছিল ৩০ মে। আর ইউরোপা লিগের ফাইনাল হওয়ার কথা ছিল ২৭ মে। কিন্তু করোনাভাইরাস মহামারী আকার ধারন করায় পিছিয়ে দেওয়া হয়েছে দুটি ফাইনালই। ৩০ মে এর পরিবর্তে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হবে ২৭ জুন। আর ২৭ মে’র পরিবর্তে ইউরোপা লিগের ফাইনাল হবে ২৪ জুন। চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হবে তুরস্কের রাজধানী ইস্তানবুলে।

সেমিফাইনালের দিন স্থগিত পিএসএল
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের কারণে একের পর এক ক্রীড়া ইভেন্ট বন্ধ হলেও পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শেষ পর্যন্ত হবে মনে হচ্ছিল। গতকাল মঙ্গলবার ছিল সেমিফাইনাল, আর ফাইনাল হতো বুধবার। কিন্তু করোনাভাইরাসের আতঙ্কে সেমিফাইনালের দিনই স্থগিত করা হলো পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট।
সোমবার বাংলাদেশের বিপে ওয়ানডে ও টেস্ট ম্যাচ স্থগিতের ঘোষণা দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বন্ধ করা হয় পাকিস্তান কাপ ওয়ানডে টুর্নামেন্টও। তবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে দুটি সেমিফাইনালই হওয়ার কথা ছিল। কিন্তু ম্যাচ শুরুর ঘণ্টাখানেক আগে পিএসএল জানালো স্থগিতের কথা।

দীর্ঘ সময়ের জন্য ক্রিকেট বন্ধ করে দিল দণি আফ্রিকা
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বজুড়েই খেলাধুলা বলতে গেলে বন্ধ। তবে বেশিরভাগ দেশেই খেলার উপর স্থগিতাদেশ আপাতত আগামী ১০ থেকে ১৫ দিনের জন্য। দণি আফ্রিকা এই জায়গায় সবার চেয়ে এগিয়ে।
সোমবার ক্রিকেট দণি আফ্রিকার প থেকে ঘোষণা করা হলো, আগামী ৬০দিন অর্থাৎ দুই মাস কোনো ধরনের ক্রিকেটীয় কার্যক্রম চলবে না দেশটিতে। এমন ঘোষণা আসলো মৌসুমের মাত্র চার সপ্তাহেরও কম সময় বাকি থাকতে। এতে করে দেশটির মূল দুটি ঘরোয়া টুর্নামেন্ট শেষ মুহূর্তে এসে থমকে গেল। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ওয়ানডে কাপের বাকি রয়েছে কেবল সেমিফাইনাল আর চারদিনের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের বাকি দুই রাউন্ড।

ফাইনাল না খেলেই চ্যাম্পিয়ন নিউ সাউথ ওয়েলস
ক্রীড়া প্রতিবেদক
নিউ সাউথ ওয়েলস পুরো মৌসুম জুড়েই আধিপত্য বিস্তার করে খেলেছে। ৯ ম্যাচে ৬ জয় তাদের। বর্তমান চ্যাম্পিয়ন ভিক্টোরিয়ার অবস্থান তার পরেই। ফাইনালে জায়গা পেতে ভিক্টোরিয়ার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইটা ছিল কুইন্সল্যান্ডের। কিন্তু এর আগেই বিজয়ী ঘোষণা করা হয়েছে নিউ সাউথ ওয়েলসকে। এর ফলে ৬ বছর পর চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেলো তারা।
ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলেছেন, ‘যখন শেফিল্ড শিল্ডের ফাইনাল নিয়ে আলোচনা হচ্ছিল, তখন অনেক প্রশ্নই উঠেছিল। কোথায় ফাইনাল হতে পারে, ফাইনাল না হলে তখন কী হবে, স্থগিত হবে নাকি বিজয়ী ঘোষণা করা হবে।’
নিউ সাউথ ওয়েলসকে বিজয়ী ঘোষণার ব্যাখ্যায় তিনি বলেছেন, ‘আমাদের জন্য বিষয়টি সহজ হয়েছে এখানে, নিউ সাউথ ওয়েলস ১২ পয়েন্টের ব্যবধান রেখে শীর্ষে আছে। তাই সিদ্ধান্ত নিতে আমাদের সহজ হয়েছে।’

পিছিয়ে ২০২১ সালে হবে কোপা আমেরিকা
ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের জন্য পিছিয়ে গেছে ইউরো ২০২০ আসর। একই পথে হেঁটেছে কোপা আমেরিকা ২০২০ আসরও।
এক বছর পিছিয়ে ২০২১ সালে অনুষ্ঠিত হবে দণি আমেরিকার ফুটবলের এই সর্বোচ্চ টুর্নামেন্ট।
আর্জেন্টিনা ও কলম্বিয়াতে কোপা আমেরিকা এবছর হওয়ার কথা ছিল ১২ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত। কনমেবল জানিয়েছে, ১২ দলের এ টুর্নামেন্টটি ইউরোর মতো ২০২১ সালে ১১ জুন-১১ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে।