খুলনার হাসপাতালগুলোতে করোনা চিকিৎসার প্রস্তুতি খুবই নাজুক, জরুরি ব্যবস্থা গ্রহনের দাবী: মঞ্জু

4
Spread the love

খবর বিজ্ঞপ্তি

কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেছেন, সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাস এখন একটা গুরুতর মহামারী হিসেবে আবির্ভূত হয়েছে। বিগত বেশ কয়েক সপ্তাহ পূর্বে গণচীনে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। অথচ যথেষ্ঠ সময় পাওয়া সত্ত্বেও গণবিরোধী সরকার এ বিষয়ে সন্তোষজনক ব্যবস্থা নিতে খুব কার্যকর কিছু করেছে এমনটা দৃশ্যমান নয়। জনমনে ব্যাপক উদ্বেগ উৎকন্ঠার প্রেক্ষিতে সরকারের ভূমিকা মোটেও আশ্বস্ত হওয়ার মত নয়। বরং দায়িত্বশীল জনবান্ধব রাজনৈতিক দল হিসেবে বিএনপি যখন জনগণের পাশে দাঁড়িয়েছে, তাঁদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে সরকারকে করোনা প্রতিরোধে যথাযথ তড়িৎ ব্যবস্থা গ্রহণে দাবী করছে তখন সরকার উল্টো বিএনপিকে দোষারোপ করছে। করোনা নিয়ে মোটেও বিএনপি রাজনীতি করছে না, জনগণকে এই মারাত্মক ভাইরাস সম্পর্কে সচেতন করতে দেশব্যাপী প্রতিরোধে করণীয় তথ্যসম্বলিত লিফলেট বিতরণ সহ অন্যান্য কার্যক্রম গ্রহণ করেছে।

মঞ্জু বলেন, আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি, দেশের বিমানবন্দরগুলি এবং অন্যান্য বন্দরে থার্মাল স্কানারের মোটেও পর্যাপ্ততা নেই, যা আছে তাও কয়েকটি অকার্যকর। প্রতিদিন বিভিন্ন বন্দর দিয়ে প্রচুর মানুষ নানা আক্রান্ত বা ঝুঁকিপূর্ণ দেশ থেকে বাংলাদেশে ঢুকছে, এতে করে নিত্যই এই ভাইরাস আক্রান্ত মানুষের মাধ্যমে অন্যান্যদের আক্রান্ত হওয়ার  ঝুঁকি প্রবল হচ্ছে। দেশে প্রায় প্রতিদিনই বিদেশ থেকে আগত নাগরিকদের মধ্যে করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে, যা দ্রুতই মানুষের মধ্যে ভীতি বাড়ছে। সরকার যেহেতু জনগণ কর্তৃক নির্বাচিত নয়, সেহেতু জনগণের প্রতি যথাযথ দায়বোধ করার দায় এরা অনুভব করে না বর্তমান ক্ষমতা জবরদখল করে রাখা এই সরকার। সরকার সমগ্র রাষ্ট্রযন্ত্রকে নিয়ে যারপরনাই ব্যস্ত রাজনৈতিক কর্মসূচী বাস্তবায়নে। তিনি আরও বলেন, দেশের অন্যতম বৃহত্তম নগরী খুলনার অবস্থা নিয়ে বিএনপি ভীষণ উদ্বিগ্ন। স্থানীয় পত্রিকায় তথ্যউপাত্ত সহ সংবাদ প্রকাশিত হয়েছে যে, খুলনার সরকারি হাসপাতালগুলিতে করোনা চিকিৎসা ব্যবস্থাপনা খুবই অপ্রতুল, প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী নেই বললেই চলে। এই মহামারী প্রতিরোধে যথাযথ ব্যবস্থা গ্রহণে আর একমুহুর্ত কালবিলম্ব নয়, এখনই পদক্ষেপ নিতে হবে।

জনগণের প্রতি বিএনপি’র পক্ষ থেকে উদাত্ত আহবান, যেহেতু করোনা ভাইরাস মোকাবিলায় এখন পর্যন্ত কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি সেহেতু প্রতিরোধই একমাত্র উপায়। এজন্য এই ভাইরাস কিভাবে ছড়ায়, এর লক্ষণগুলি কী কী, প্রতিরোধে সতর্কতামূলক কী কী পদক্ষেপ নিতে হবে এ বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান অর্জন এবং সে মোতাবেক জীবলযাপন করার জন্য খুলনা মহানগর বিএনপি নগরবাসীর প্রতি আহবান জানানো হচ্ছে। পাশাপাশি শিশুকিশোরদের নিরাপত্তার স্বার্থে এবং অভিভাবকদের উদ্বেগ উৎকন্ঠা নিরসনে জনদাবির প্রেক্ষিতে অন্যান্য অনেক দেশের মত আমাদের দেশের স্কুল-কলেজগুলির আপাতত কিছুদিনের জন্য বন্ধ রাখার বিষয়টি বিবেচনার দাবী রাখে।

গতকাল নগরবাসিকে সচেতন করার লক্ষে মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর নেতৃত্বে বেলা সাড়ে ১১টায় কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে লিফলেট বিতরণ শুরু পুর্বে মঞ্জু এসব কথা বলেন। পরে কেডি ঘোষ রোড, পিকচার প্যালেস মোড়সহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, পরিবহনের যাত্রি ও সাধারণ মানুষের মধ্যে লিফলেট বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন সাধারন সম্পাদক ও সাবেক সিটি মেয়র মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্তজা, মীর কায়সেদ আলী, স ম আব্দুর রহমান, অধ্যক্ষ তারিকুল ইসলাম, সিরাজুল হক নান্নু, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, মহিবুজ্জামান কচি, শফিকুল আলম তুহিন, শাহিনুল ইসলাম পাখি, জালু মিয়া, মুজিবুর রহমান, ইকবাল হোসেন খোকন, সাদিকুর রহমান সবুজ, শেখ সাদী, মো. শাহজাহান, ইউসুফ হারুন মজনু, সাজ্জাদ হোসেন পরাগ, সাজ্জাদ আহসান তোতন, একরামুল কবির মিল্টন, একরামুল হক হেলাল, চৌধুরী হাসানুর রশিদ মিরাজ, শামসুজ্জামান চঞ্চল, কামরান হাসান, শরিফুল ইসলাম বাবু, রবিউল ইসলাম রবি, নাজির উদ্দীন আহমেদ নান্নু, ইমাম হোসেন, হাসান উল্লাহ বুলবুল, হাফিজুর রহমান মনি, জামিরুল ইসলাম, আফসার মাষ্টার, হাসান মেহেদী রিজভী, বদরুল আনাম, তরিকুল্লাহ খান, ইসহাক তালুকদার, রবিউল ইসলাম রবি, মেজবাহ উদ্দীন মিজু, মহিউদ্দীন টারজান, জাহিদ কামাল টিটু, বাচ্চু মীর, আসলাম হোসেন, তৌহিদুল ইসলাম খোকন, নেইমুল হাসান নেইম, ইসতিয়াক আলম বাবু, আব্দুল আলিম, নাসির খান, মেহেদী হাসান সোহাগ, আনিসুর রহমান আরজু, নিরু কাজী, সামছুর রহমান, মোহাম্মাদ আলী, সাইমুন ইসলাম রাজ্জাক, এনামুল হাসান ডায়মন্ড, কাজী মাহমুদ আলী, আবু বক্কর, মাজেদা খাতুন, জাহাঙ্গীর হোসেন, লিটু পাটোয়ারি, ইউসুফ মুন্সী, কাওসারী জাহান মঞ্জু, মনিরুল ইসলাম, হেদায়েত হোসেন প্রমূখ।