সারা খুলনা অঞ্চলের খবর

26
Spread the love

শ্রম অধিদপ্তর খুলনায় বহুতল ভবন নির্মাণের নিমিত্তে মত-বিনিময় সভা অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

শ্রম অধিদপ্তর খুলনা এর নিজস্ব জমিতে মাল্টিপারপাস বহুতল ভবন নির্মাণ সংক্রান্ত প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের নিমিত্তে রবিবার বেলা: ১০:০০ টায় শ্রম অধিদপ্তর, বিভাগীয় কার্যালয় খুলনায় এক মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত মত-বিনিময় সভায় সভাপতিত্ব করেন শ্রম অধিদপ্তর, খুলনা এর পরিচালক মো: মিজানুর রহমান। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম অধিদপ্তর এর অতিরিক্ত মহা-পরিচালক (যুগ্ম সচিব) আবদুল লতিফ খান এনডিসি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা, পরিসংখ্যান ও তথ্য প্রযুক্তি, প্রধান কার্যালয়ের পরিচালক আবু আশরীফ মাহমুদ। সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, রনজিত কুমার ঘোষ, মোঃ দুদু মিয়া, শেখ মোঃ পীর আলী, কাজী আব্দুল ওহাব, আব্দুর রহিম খান, কিংকর সাহা, মোঃ জয়নাল আবেদীন, মোঃ কামরুল ইসলাম, মোঃ আজিম উদ্দিন, মোঃ সোহাগ হাওলাদার, মোঃ মনিরুল ইসলাম সহ প্রমুখ নেতৃবৃন্দ। সভায় উপস্থিত নেতৃবৃন্দ, খুলনাতে ১০ তলা বহুতল ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করায় শ্রম অধিদপ্তর, খুলনার পরিচালকে ধন্যবাদ জানাই এবং এ ভবনে শ্রম আদালত সহ মসজিদ কক্ষ, বঙ্গবন্ধু কর্নার, সেবা কক্ষ, সেমিনার কক্ষ, শ্রমিক ও বিভিন্ন ট্রেড ইউনিয়ন এর জন্য কক্ষ সহ বড় হল রুমের জন্য জোর দাবি জানান।

খুলনায় ১৯ মার্চ ইসলামী আন্দোলনের প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশ

খবর বিজ্ঞপ্তি

আগামী ১৯ মার্চ বৃহস্পতিবার নগরীর নিউমার্কেট বায়তুন নুর মসজিদ প্রাঙ্গণে ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর ও জেলার যৌথ ব্যবস্থাপনায় দলের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে প্রধান অতিথি থাকবেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর ও শায়েখে চরমোনাই শায়খুল হাদিস আল্লামা মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম।

প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশ সফল করার লক্ষ্যে গতকাল রবিবার বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর ও জেলার প্রস্তুতি সভা জেলা সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ ইমরানের সভাপতিত্বে ও নগর সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর সভাপতি মুফতী আমানুল্লাহ, জেলা সেক্রেটারী আব্দুল্লাহ আল মামুন, নগর জয়েন্ট সেক্রেটারী মাওঃ দ্বীন ইসলাম, মাওঃ আসাদুল্লাহ আল গালিব, মাওঃ মুফতী ইমরান হোসাইন, মুফতী ইসহাক ফরীদি, মোঃ শরিফুল ইসলাম, মুফতী আমিরুল ইসলাম, মোঃ হুমায়ুন কবীর, ইশা ছাত্র আন্দোলন নগর সহ সভাপতি আব্দুস সালাম জায়েফ প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় আগামী ১৯ মার্চ প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশ সফলে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করা হয় এবং সকল থানায় প্রোগ্রাম সফলের আহবান জানানো হয়।

সম্পত্তি  দখলে নিতে  হামলা ও ভাংচুর: শরণখোলায় গৃহ কর্মীকে শারীরিক নির্যাতন

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

বাগেরহাটের শরণখোলায় এক গৃহ কর্মীর সম্পত্তি জবর দখলের উদ্দেশ্যে তার বসত ঘরে  হামলা ও ভাংচুর চালিয়েছে স্থানীয় কতিপয় বখাটে। ঘটনাটি ঘটেছে ১৪ মার্চ (শনিবার) সকালে উপজেলার বলেশ্বর নদী সংলগ্ন কদমতলা এলাকায়। ওই  সময় ভাংচুরকারিদের  বাঁধা দেওয়ায়  গৃহকর্মী  সুফিয়া বেগম (৬৫) ও তার পুত্র বধু খাদিজা বেগম (২৮) কে  পিটিয়ে অহত করেন বখাটেরা। পরে স্থানীয়দের সহযোগীতায় একই দিন দুপুরে শরণখোলা হাসপাতালে নির্যাতিত সুফিয়াকে ভর্তি করা হয়। পরে সেখানে তার অবস্থার অবনতি ঘটলে উন্নত চিকিৎসার জন্য একই দিন সন্ধ্যায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। এ ঘটনার সু-বিচার প্রার্থনা করে নির্যাতিতার ছেলে মোঃ ওলি হাওলাদার ইতোমধ্যে শরণখোলা থানায় একটি অভিযোগ দাখিল করেছেন। ক্ষতিগ্রস্থ পরিবার ও স্থানীয়দের সুত্রে জানা যায়, ছেলে সন্তানদের নিয়ে ওই জমিতে সুফিয়া বেগম প্রায় ৫০ বছর ধরে ওই নদীর পাশে বসবাস করে আসছেন। স্বামী না থাকায় তিনি অন্যের বাড়ীতে (ঝি-এর) গৃহকর্মীর কাজ করেন। কিন্তু শনিবার সকালে স্থানীয় বাসিন্দা মৃত সোহরাব মিস্ত্রীর ছেলে শাওনের নেতৃত্বে আল-আমিন, সঞ্জীব, সুমন, আরতিয়াম ও হাফিজ সহ ৬/৭ জনের এক দল বখাটে সুফিয়ার জমি জবর দখলের জন্য তার  বসত ঘরে অতর্কিত হামলা চালিয়ে ত্রাস সৃষ্টি করলে এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। এ সময় তাদের বউ-শাশুড়িকে প্রকাশ্যে নির্যাতন করা হলেও কেউ প্রতিবাদ করার সাহস পায়নি। পরে খবর পেয়ে শরণখোলা থানা পুলিশ ঘটনাস্থলে পৌছলে বখাটেরা পালিয়ে যায়। তারা এ ঘটনার সাথে জড়িতদের কঠোর বিচার দাবি করেন। তবে, অভিযুক্ত শাওন দাবি করেন, সুফিয়া বেগমের বসত ঘরের পাস থেকে একটি যাতায়াতের পথ ছিল তা তিনি দখল করে নেয়ায় তা মুক্ত করার চেষ্টা করেছি মাত্র। মারপিট কিংম্বা নির্যাতনের কোন ঘটনা ঘটেনি। শরণখোলা থানার অফিসার ইনচার্জ (ওসি) এস কে আব্দুল্লাহ আল সাইয়েদ জানান, ক্ষতিগ্রস্থ পরিবারের কাছ থেকে একটি অভিযোগ পাওয়া গেছে।  বিষয়টির খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

যশোরে  সাংবাদিকদের সমাবেশে নেতৃবৃন্দ: কুড়িগ্রাম জেলা প্রশাসকের ন্যাক্কারজনক ঘটনা অনভিপ্রেত

কেএম রফিক, যশোর:

সাংবাদিক সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, জনগণের টাকায় রাষ্ট্রীয় সম্পদ সংস্কার করে নিজের নামে করার এখতিয়ার প্রজাতন্ত্রের কোনও কর্মচারীর নেই। তাছাড়া রাতের অন্ধকারে কোনও নাগরিকের বাড়ি গিয়ে ভাংচুর, মারধর, বিবস্ত্র করে চোখ বেঁধে এনে তাকে মোবাইল কোর্টে সাজা দেওয়ার ঘটনাও নজিরবিহীন। কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীন একটি দায়িত্বশীল পদে থেকে এমন একটি ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছেন, যা দেশবাসীর কাছে অনভিপ্রেত, অনাকাঙ্কিত এবং দুঃখজনক।  সাংবাদিকনেতারা অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্যে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।  রোববার দুপুরে প্রেসকাব যশোরের সামনে আয়োজিত সমাবেশ ও মানববন্ধনে নেতৃবৃন্দ এসব কথা বলেন। মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের নামে মামলা প্রত্যাহার, বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগানের নিঃশর্ত মুক্তি ও তার প্রতি হামলাকারীদের শাস্তি এবং নিখোঁজ সাংবাদিক শফিকুুল ইসলাম কাজলের উদ্ধার দাবিতে সাংবাদিক ইউনিয়ন যশোরের আয়োজনে সমাবেশে নেতৃবৃন্দ আরও বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি- দেশের প্রথিতযশা সাংবাদিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের নামে একটি মামলা দায়ের করা হলো। দেশব্যাপী আলোচিত যুবলীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়ার যৌনব্যবসার ক্ষেত্র হোটেল ওয়েস্টিনে যাতায়াতকারী কতিপয় জনপ্রতিনিধি, আমলা ও ব্যবসায়ীদের নাম উলেখ না করেই একটি সংবাদ প্রকাশ করা হয়েছে। কিন্তু দুঃখের বিষয়, একজন সংসদ সদস্য অতি উৎসাহী হয়ে সাংবাদিকদের নামে মামলা করে দিলেন।  যে মামলায় সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের নামও রয়েছে এবং তিনি মামলার পরদিন থেকে নিখোঁজ রয়েছেন।  সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি শহিদ জয়ের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন প্রেসকাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সহ-সভাপতি দৈনিক লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবীর নান্টু, সাংবাদিক গবেষক বেনজীন খান, প্রেসকাব সম্পাদক আহসান কবীর, প্রেসকাব যশোরের সহ-সভাপতি, দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার নূর ইসলাম, দৈনিক গ্রামের কাগজের বার্তা সম্পাদক সরোয়ার হোসেন, যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শেখ দিনু আহমেদ, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক, দৈনিক প্রতিদিনের কথার বার্তা সম্পাদক এইচআর তুহিন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুজ্জামান মুনির, সাংবাদিকনেতা কাজী আশরাফুল আজাদ, সাংবাদিক ইউনিয়ন যশোরের সাধারণ সম্পাদক আকরামুজ্জামান, সাবেক সাধারণ সম্পাদক এম, আইউব, তৌহিদ জামান প্রমুখ।

রূপসায় শোকাহত পরিবারের পাশে জেলা আওয়ামী লীগ নেতা জামাল

খবর বিজ্ঞপ্তি

গতকাল রূপসা উপজেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ শেখ আব্দুল গফ্ফার  এর মাতা ছায়েরা বেগম (৭০) বার্ধক্য জনিত কারণে মৃত্যু বরণ করেন (ইন্নালিল্লাহে….. রাজেউন)। তার মৃত্যুর খবর শুনে মরহুমার মৈশাঘুনীস্থ নিজস্ব বাসভবনে শোকাহত পরিবারের পাশে ছুটে যান খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান জামাল। এসময় তিনি মরহুমার জানাযায় অংশগ্রহণ করেন। এসময় অন্যাণ্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান আলহাজ¦ ইসহাক সরদার, আইযুব মল্লিক বাবু, মোল্যা আজিজুর রহমান, যুবলীগ নেতা শফিকুর রহমান পলাশ, এবিএম কামরুজ্জামান, রবিউল ইসলাম বিশ^াস, জামিল খান, হারুন মোল্যা, মোল্যা দেলোয়ার হোসেন দিলু, হুমায়ুন মোড়ল, আল-মোমিন লিটন, তালিউর রহমান সানি, শাহনেওয়াজ কবির টিংকু, সেকেন্দার মেম্বর, আলহাজ¦ ফারুক বিশ^াস, হাবিবুর রহমান শেখ, নাজিম মোড়ল, সানী, হোসেন সরদার, বাদল মোল্যা, সালাম মিনা, ফরিদ বিশ^াস, মঈন বিশ^াস, বাসারাত মৃধা প্রমুখ। এ সময় নেতৃবৃন্দ মরহুমার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

পাইকগাছায় পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের লাঠির আঘাতে আহত ৩

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের লাঠির আঘাতে ৩জন আহত হয়েছে। আহতরা পাইকগাছা হাসপাতালে ভর্তি রয়েছে। ঘটনাটি উপজেলার গঙ্গারকোনা গ্রামে। এ ঘটনায় থানায় এজাহার দাখিল হয়েছে।

জানা যায়, উপজেলার গঙ্গারকোনা গ্রামের মৃত পরেশ মন্ডলের পুত্র নারায়ন মন্ডল গংদের সাথে একই এলাকার আবুল সরদার গংদের জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। রবিবার সকালে নারায়ন গংদের দখলে থাকা ঘেরে প্রতিপক্ষ আবুল গংরা মাছ ধরতে গেলে বাঁধা প্রদান করায় আবুল সরদার, ইউনুস সরদার, করিম সরদার, কাশেম সরদার, ফাতেমা বেগম, মমতাজ বেগম একযোগে লাঠিশোটা নিয়ে নারায়ন মন্ডল গংদের উপর হামলা চালিয়ে প্রশান্ত মন্ডল, নান্টু মন্ডল ও কমলা মন্ডলকে বেধড়ক পিটিয়ে গুরুতর আহত করে। স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে পাইকগাছা হাসপাতালে ভর্তি করে। ওসি এমদাদুল হক শেখ জানান, অভিযোগ পেয়েছি। তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূজা পরিষদের কার্যালয়ের উদ্বোধন

স্বাধীনতা যুদ্ধে হিন্দু-মুসলিম ও সব সম্প্রদায়ের মানুষ জীবন দিয়ে দেশকে স্বাধীন করেছেন : সাংসদ বাবু

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছা-কয়রার এমপি আকতারুজ্জামান বাবু বলেছেন,৭১’র মহান মুক্তিযুদ্ধে হিন্দু, মুসলিম, বৌদ্ধ-খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ জীবন উৎসর্গ করে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে দেশকে স্বাধীন করেছেন। রোববার বেলা ১২ টায় পাইকগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রীষ্ঠান ঐক্য পরিষদ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাধীন দেশে সকলের অধিকার সমান বলে তিনি বাঙালীর আঙ্খাকা গনতন্ত্র সমাজতন্ত্র, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা সহ মুক্তিযুদ্ধের স্বপ্ন পূরনে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা’র সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। নিজেদের দাবী-দাওয়া ও অধিকার প্রতিষ্ঠার জন্য সনাতন ধর্মালম্বীদের ঐক্য গড়ে তোলার কথা বলে এমপি বাবু আরোও জানান, হিন্দু আর মুসলিম হোক এক শ্রেনীর বিভেদকামী ও সুভিধাভোগী মানুষ সমাজকে ক্ষতি করতে চায়, কিন্তু এ থেকে মুক্ত হয়ে তিনি শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ গড়তে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। পূজা পরিষদের সভাপতি সমিরন কুমার সাধুর সভাপতিত্বে ও সম্পাদক আনন্দ মোহন বিশ্বাসের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, ওসি এমদাদুল হক শেখ, উপজেলা আ’লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, সাধারন সম্পাদক ও জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপু, জেলা পুজা পরিষদ ও হিন্দু বৌঃ খ্রীষ্ঠান ঐক্যপরিষদ নেতৃবৃন্দের মধ্যে এ্যাডঃ অজিত কুমার মন্ডল, উপজেলা হিন্দু বৌঃ খ্রীঃ ঐক্যপরিষদের সভাপতি রবীন্দ্র নাথ রায়, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, লিপিকা ঢালী। সভা শেষে সন্ধ্যায় সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু সংগঠণের নেতৃবৃন্দকে সাথে নিয়ে জিরোপয়েন্টস্থ উপজেলা পরিষদের কার্যালয়ের নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন।

বাজার তদারকিতে ভূমিকা নেই যশোর ভোক্তা অধিকার সংরক্ষণের

যশোর অফিস

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে যশোরে আলোচনা সভা অনুষ্ঠিত হযেছে। রবিবার সকালে শহরের একটি বিপণিবিতানের কনফারেন্স রুমে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এই আলোচনা সভার আযোজন করে।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব যশোর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট জহুর আহমেদের সভাপতিত্বে  প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোরের সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিবের সঞ্চালনায়  আরো বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা বীরেন্দ্রনাথ মজুমদার, ক্যাব যশোরের সাধারণ সম্পাদক মুজিবুদ্দৌলা সরদার কনক, দৈনিক কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক আব্দুল ওয়াহাব মুকুল, দৈনিক সমাজের কথার বার্তা সম্পাদক হাবিবুর রহমান মিলন প্রমুখ।

সভায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান বলেন,  একজন ভোক্তা হিসেবে ন্যায্যমূল্যে নিরাপদ খাদ্য পাওয়া  আমার অধিকার। এই অধিকার আইন আমাদের দিয়েছে। তবে এই আইনের বাইরে গিয়ে আমাদের ব্যবসায়ীরা ভোক্তাদের প্রতিনিয়ত ঠকাচ্ছেন। তাই অধিকার আদায়ে আইনের প্রয়োগের পাশাপাশি একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

আলোচনা সভা থেকে জানানো হয়, ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত যশোরের বিভিন্ন বাজারে ৭৫টি তদারকি অভিযান চালিয়েছে প্রশাসন। এই সময় ভোক্তারা ৪৯টি লিখিত অভিযোগ করেছেন। ৩২৭টি প্রতিষ্ঠানে তদারকি করে ভোক্তাদের অধিকার সংরক্ষণ না  হওয়ায় ১৪১টি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৬৫ হাজার ৫০০ টাকা জরিমানা করা হযেছে। তবে পর্যাপ্ত জনবলের অভাবে অভিযানকে জোরদার করা যাচ্ছে না।

আলোচনা সভায় বক্তারা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের ফোন করে কোন সহযোগিতা পাওয়া যায় না বলে অভিযোগ করেন। তবে এসময় সংশ্লিষ্ট কর্মকর্তা তার জনবলের অভাবের কথা তুলে ধরেন।

যশোরে আ.লীগ নেতার মৃত্যু : শোক প্রকাশ

যশোর অফিস

যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক আবদুল লতিফ মাস্টার মারা গেছেন। তিনি রোববার সকালে বাড়ির ছাদ থেকে পড়ে গুরুতর আহত হন। আহত অবস্থায় তাকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে আসার পথে মারা যান। (ইন্নালিল্লাহি ওয়া নিন্নালিলাহি রাজেউন) মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়নের গাইদগাছি গ্রামের বাসিন্দা। তিনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, সকালে বাড়ির ছাদে গাছ পরিস্কার করছিল। এসময় অসাবধানবশত ছাদ থেকে তিনি পড়ে যান। এতে করে গুরুতর আহত হন। সাথে সাথে তাকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নিয়ে যাওয়ার পর জরুরী বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে আওয়ামী লীগের প্রবীণ এই নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ, সাধারণ সম্পাদক শাহারুল ইসলাম, জেলা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুজিবুল হক, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, ক্রীড়া সম্পাদক ও টিএন্ডটি’র বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক আবুল কাসেম, সদর উপজেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক আনিচুর রহমান বিপুল, কোষাধ্যক্ষ আব্দুর রব মিঠু প্রমুখ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে

যবিপ্রবিতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি

যশোর অফিস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়েছে। জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধ হয়ে জরুরি রোগীদের চিকিৎসার প্রয়োজনে মানবতার ডাকে সাড়ে দিয়ে যবিপ্রবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে অংশ নেন।

আজ রোববার সকালে যবিপ্রবির মাইকেল মধুসূদন দত্ত গ্রন্থাগার কাম একাডেমিক ভবনের সামনে বিশ^বিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের এআইএস কাব এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করে। রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, জাতির পিতার জন্মবার্ষিকী ও শাহাদত বার্ষিকী যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় একটু ভিন্নভাবে পালন করে থাকে। জাতির পিতার শাহাদত বার্ষিকীতে আমরা তাঁর রেখে যাওয়া বাঙালিকে সাহায্য-সহযোগিতার জন্য ফ্রি মেডিকেল হেল্থ ক্যাম্প করি। কারণ জাতির পিতার বাঙালির সহায্য-সহযোগিতা অনেক বেশি প্রয়োজন। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি তাঁর বাঙালিকেই উৎসর্গ করা হয়েছে।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, মুজিবকে ভালোবাসতে হলে মুজিবের বাঙালিকে ভালোবাসতে হবে। মুজিবের বাঙালিকে ভালোবাসতে পারলেই এ দেশের দুর্নীতি থাকবে না। কেউ না খেয়ে থাকবে না। শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পাবে। মানুষ স্বাস্থ্যসেবার সুযোগ পাবে। তিনি বলেন, ১৭ কোটি বাঙালিকে সাহায্য করার জন্য আমাদের বিশ^বিদ্যালয় পরিবারের সকল সদস্য নিবেদিত প্রাণ। সেই নিবেদিত প্রাণ থেকেই মুজিবের বাংলাকে, সোনার বাংলা পরিণত করার জন্য আমরা সেইভাবে কাজ করি এবং বিশ^াস করি।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, মুজিবকে ভালোবাসার অংশ হিসেবেই তাঁর জন্মশতবার্ষিকীকে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে। মুজিবকে ভালোবাসার জন্য আরও অনেক কর্মসূচি গ্রহণ করা হবে, যেন মুজিবের বাঙালি উপকৃত হয়। তিনি বলেন, ‘শহীদেরা রক্ত দিয়ে স্বাধীনতা দিয়ে গেছেন। মুজিব রক্ত দিয়ে বাংলাদেশ দিয়ে গেছেন, বাঙালিকে দিয়ে গেছেন। তাঁর রেখে যাওয়া বাঙালিকে আমাদের রক্ত দিয়ে লালন করব। আমি বিশ^াস করি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় পরিবারের সকল সদস্য সেই মন্ত্রে বলিয়ান হবেন। শুধু মন্ত্রেই বলিয়ান হবেন না, শপথ করতে হবে মুজিবের বাঙালিকে আমরা ভালোবাসব।’

স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ২০২০-এর আহ্বায়ক ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সভাপতি মোহাম্মদ কামাল হোসেনের সভাপতিত্বে রক্তদান কর্মসূচিতে আরও বক্তব্য দেন যবিপ্রবির প্রক্টর অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান, প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমার মন্ডল প্রমুখ। উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মেহেদী হাসান, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুস সালাম। রক্তদান কর্মসূচিতে সহযোগিতা করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত আহাদ রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র, যশোর। রক্তদানের পূর্বে রক্তদাতাদের প্রাথমিক স্ক্রিনিং করা হয় এবং সম্মানিত রক্তদাতাকে একটি ডোনার কার্ড, টি-শার্ট এবং রক্তের রিপোর্ট ও সনদ প্রদান করা হয়।

যশোরে বুনো আসাদ অস্ত্রগুলি বোমা বিদেশী মদ ইয়াবাসহ গ্রেফতার

যশোর অফিস

যশোর জেলা স্বেচ্ছাসেবক লীগের নেতা আসাদুজ্জামান আসাদ ওরফে বুনো আসাদকে অস্ত্র গুলি বোমা বিদেশী মদ, ইয়াবাসহ গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ। শনিবার দিবাগত গভীর রাত সোয়া ১২ টায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। সে শহরের বেজপাড়া বনানী রোডের মৃত আহম্মদ আলীর ছেলে। এ ঘটনায় কোতয়ালি মডেল থানায় তার বিরুদ্ধে অস্ত্র, বিস্ফোরক ও মাদক আইনে আলাদা তিনটি মামলা দায়ের করা হয়েছে। পুলিশ বলেছে, তার বিরুদ্ধে অস্ত্র, চাঁদাবাজি, মারামারিসহ দেড় ডজ্জন মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছেন।

জেলা গোয়েন্দা শাখা (ডিবি)’র অফিসার ইনচার্জ মারুফ আহমেদ জানান,শনিবার রাতে গোপন সূত্রে খবর পান শহরের বেজপাড়া বনানী রোডের বাসিন্দা আসাদুজ্জামান আসাদ ওরফে বুনো আসাদ তার বাড়িতে অভিযান চালায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে বুনো আসাদ পালানোর চেষ্টা চালালে পুলিশ তাকে গ্রেফতার করে। পরে  পুলিশ তার দেখানো মতে তার ঘরের  গরুর খামারের বিচালীর গাদার মধ্যে অবৈধ অস্ত্র গুলি, বোমা, ইয়াবা ও বিদেশী মদ মজুদ করে রেখেছেন। উক্ত সংবাদের ভিত্তিতে ডিবি’র চৌকস টিম গভীর রাত ১২ টার পর উক্ত বাড়িতে অভিযান চালায়। এ সময় আসাদের বাড়ির গরুর খামারে বিচালী গাদার মধ্যে অভিযান চালিয়ে একটি দেশী তৈরী ওয়ান স্যুটারগান, ১ রাউন্ড গুলি, ৪টি শক্তিশালী হাতবোমা, ১ বোতল বিদেশী মদ ও ১শ’পিস ইয়াবা উদ্ধার করে। বুনো আসাদ একজন সন্ত্রাসী চাঁদাবাজ হিসেবে যশোর শহরে পরিচিত বলে পুলিশ জানায়। সে এক সময় চাকলাদার গ্রুপের ক্যাডার হিসেবে বর্তমানে এমপি গ্রুপের ক্যাডার হিসেবে। আসাদকে ডিবি পুলিশ রোববার দুপুরে আদালতে সোপর্দ করেছে। তাকে পর্যায়ক্রমে রিমান্ডে আনা হবে বলে ডিবি’র কর্মকর্তা জানিয়েছেন। এদিকে, বুনো আসাদ গ্রেফতার হওয়ার পর ডিবি পুলিশের কাছে নিজেকে যশোর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক পরিচয় দিয়েছে। এ ব্যাপারে জেলা স্বেচ্ছা সেবকলীগের সভাপতি আসাদুজ্জামান মিঠুর কাছে জানতে চাইলে তিনি বলেন,আসাদুজ্জামান আসাদ ওরফে বুনো আসাদ জেলা স্বেচ্ছাসেবক  লীগের সদস্য তবে কোন সাংগঠনিক কোন কর্মকান্ডে নাই।

যশোরে ইয়াবা ও গাঁজা উদ্ধার গ্রেফতার-৩

যশোর অফিস

সাজিয়ালী ও নরেন্দ্র পুলিশ ক্যাম্পের সদস্যরা আলাদা অভিযান চালিয়ে ইয়াবা ও গাঁজা উদ্ধার করেছে। এসময় তিনজন মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হচ্ছে,সদর উপজেলার জগহাটি গ্রামের খোকন হোসেনের ছেলে ইমরান হোসেন,বলরামপুর পূর্ব পাড়ার মৃত সালাম বিশ্বাস ওরফে খোকনের ছেলে কাশেম আলী ও একই এলাকার জোহর আলী মোল্যার ছেলে কুতুব উদ্দিন।

সাজিয়ালী পুলিশ ক্যাম্পের সদস্যরা জানান, শনিবার সন্ধ্যারাত পৌনে ৮ টায় গোপন সূত্রে খবর পেয়ে চুড়ামনকাটি ইউনিয়নের জগহাটি আমতলা মোড় যাত্রী ছাউনীর সামনে থেকে ইমরান হোসেনকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ২০ পিস ইয়াবা উদ্ধার করে। অপরদিকে,নরেন্দ্রপুর পুলিশ ক্যাম্পের সদস্যরা জানান,শনিবার রাত সোয়া ১১ টায় গোপন সূত্রে খবর পেয়ে বলরামপুর গ্রামের গাজী পাড়া জনেক হাবিলের পুকুর পাড়ে বাঁশ বাগানের মধ্যে  কাশেম আলী ও কুতুব উদ্দিনকে গ্রেফতার করে। পরে তার দখল হতে দেড়শ’ গ্রাম গাঁজা উদ্ধার করে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মাদক আইনে আলাদা মামলা দায়ের করা হয়েছে।

সাতক্ষীরা প্রেসকাবে সংবাদ সম্মেলন

ভুয়া কাগজপত্র নিয়ে রেকর্ডীয় সম্পত্তি দখল নেওয়ার পায়তারার অভিযোগ

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

ভুয়া কাগজপত্র নিয়ে রেকর্ডীয় সম্পত্তি দখল নেওয়ার পায়তারার প্রতিবাদে সাতক্ষীরা প্রেসকাবে সংবাদ সম্মেলন করেছেন গৃহবধু বিজলী খাতুন। তিনি পুরাতন সাতক্ষীরার নাথপাড়া গ্রামের জি, এম মাহবুবুর রহমানের স্ত্রী। রোববার (১৫ মার্চ) দুপুরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিজলী খাতুন বলেন, আমার স্বামী জি.এম মাহবুবুর রহমান সাতক্ষীরা ৯৯ নং  মৌজায় এস এ ২০৭৩ ও ২০৭৪ দাগের হাল ৬৩৭১ দাগে বাস্ত ২০ শতক জমির মধ্যে ১৯ শতক ও এস এ ২০৭৪ দাগের হাল ৬২৭৭ দাগে বিলান ২০ শতক জমির মধ্যে ০.২/৫  শতক। এস.এ  ও হাল ২ বন্দে ২০ শতক জমির মধ্যে ০৩.৭/১০০ শতক জমি ২০১৭ সালে মৃত আব্দুস সাত্তার সরদারের ছেলে সিরাজুল ইসলাম (মুকুল) এর কাছ থেকে ক্রয় করি। এরপর থেকে উক্ত জমিতে আমরা ২০১৭ সাল থেকে অদ্যবধি শান্তিপূর্ণভাবে ভোগদখল ও বসবাস করে আসছি।

এ দিকে অত্র এলাকার কুচক্রী পরসম্পদ লোভী, জালিয়াতি চক্রের হোতা পুরাতন সাতক্ষীরা নাথপাড়ার মৃত সিরাজুল ইসলাম (মুকুল) এর পুত্র রুহুল কুদ্দুস শিপন, মৃত আব্দুর ছাত্তারের পুত্র মনিরুল ইসলাম খোকন, জাহিদুল ইসলাম বকুল, আব্দুল গফফার মধু, স্ত্রী ফিরোজা খাতুন ও তার  পুত্র  আব্দুল মমিন, রুহুল আমিনের পুত্র আলমগীর কবির বাপ্পি, পুরাতন সাতক্ষীরার আহলে হাদিস মসজিদের পাশে মোস্তফা ওরফে কলা মস্ত সহ ৫/৬ জন ব্যক্তি আমাদের ওই জমি দখল করার জন্য তারা একটি ভূয়া কাগজপত্র তৈরি করে এবং সম্পত্তির দখল পাওয়ার জন্য পায়তারা চালাচ্ছে। বিষয়টি নিয়ে স্থানীয় কাউন্সিলর আমাদের ডাকেন এবং তাদের কাগজপত্র যাচাই পূর্বক জানতে পারেন ওই চক্রের কাগজপত্র ভূয়া।

তিনি আরো জানান, চক্রটি কোন ভাবেই আমাদের বেকায়দায় ফেলতে না পেরে রবিবার ১৫ মার্চ সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক সাতনদী পত্রিকায় “সাতক্ষীরায় জোর পূর্বক বাড়ি দখলের অভিযোগ” শীর্ষক শিরোনামে এক সংবাদ প্রকাশ করিয়েছে। সাংবাদিকদের ভুল বুঝিয়ে আমাদের নাম ব্যবহার করে মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট সংবাদে আসবাবপত্র ভাংচুর ও সন্ত্রাসী বাহিনীসহ বিভিন্ন ধরনের মনগড়া তথ্য উপস্থাপন করা হয়েছে। এছাড়া পুরতান সাতক্ষীরার বনি, তন্ময়, টিটু, গিয়াস, নিজাম, ডিউক, জাহাঙ্গিরের নাম শুধুমাত্র হয়রানি করার জন্য সংবাদে ব্যবহার করা হয়েছে। সংবাদে উল্লেখিত এমন ধরনের কোন ঘটনা ঘটেনি। আমি প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

উল্লেখিত জালিয়াত ব্যক্তিরা ইতোপূর্বে বিভিন্ন সময় থানা,পৌরসভাসহ বিভিন্ন দপ্তরে আমাদের নামে হয়রানিমুলক অভিযোগ দায়ের করেন। কিন্তু সেখানেও কাগজপত্র দেখাতে পারেনি। আমরা ওই জালিয়াতি চক্র ও সন্ত্রাসী বাহীনির হাত থেকে রক্ষা পেতে সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি।

রামপালে আগুনে পুড়ে শিক্ষিকার বসতবাড়ি ভস্মীভূত

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি

রামপালে আগুন লেগে ২টি হিন্দু পরিবারের বসতঘর পুড়ে ভস্মীভ’ত হয়েছে। হুড়কা ইউপি চেয়ারম্যান তপন কুমার গোলদার ঘটনার সত্যতা স্বীকার করে জানান, শনিবার (১৪ মার্চ) গভীর রাতে উপজেলার হুড়কা ইউনিয়নের দক্ষিণপাড়া গ্রামের স্কুল শিক্ষিকা নিপুণা মন্ডলের বাড়িতে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এই আগুনে পার্শবর্তী অরুপ মন্ডলের ঘরটিও পুড়ে ছাই হয়ে যায়। এতে ঘরে থাকা আসবাবপত্র সহ বসতঘরটি সম্পূর্নরূপে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। গতকাল রাতেই আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। ক্ষতিগ্রস্থদের তাৎক্ষনিক কিছু আর্থিক সহায়তা দিয়েছি।

ক্ষতিগ্রস্থ নিপুনা মন্ডল জানান, রাতে খাবার পরে ঘুমিয়ে পড়েছিলাম। কখন আগুন ধরেছে জানিনা। ঘুমের মধ্যে আগুনের উত্তাপে জেগে দৌড়ে ঘর থেকে বের হই। আমার ঘরে থাকা আসবাবপত্র, টাকা পয়সা, সোনার গহনা সহ মূল্যবান কাগজপত্র কিছুই বাঁচাতে পারিনি।

রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল জানান, ক্ষতিগ্রস্থ ২টি পরিবারকে ২ বান করে ৪ বান টিন এবং নগদ ৬ হাজার কওে মোট ১২ হাজার টাকা প্রদান করা হয়েছে। পরবর্তীতে কোনো অনুদান আসলে তা তাদেও দেয়া হবে বলেও জানান তিনি।

রামপালে বন ও পরিবেশ উপমন্ত্রীর অনুদান বিতরন

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি

রামপাল প্রান্তিক জনগোষ্ঠির সফটস্কীল প্রক্ষিনার্থীদের মধ্যে অনুদান ও বয়স্ক ভাতার অর্থ বিতরন করেছেন বন ও পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার। রোববার (১৫ মার্চ) সকাল ১১ টায় রামপাল উপজেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর এর আয়োজনে রামপাল উপজেলা অডিটোরিয়ামে সভায় প্রধান অতিথি হিসাবে তিনি উপকারভোগীদের হাতে অনুদানের অর্থ তুলে দেন। রামপাল উপজেলা নির্বাহী কর্মকতা তুষার কুমার পাল এর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রামপাল উপজেলা চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, ভাইস চেয়ারম্যান নূরুল হক লিপন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, সমাজসেবা কর্মকর্তা হামিদুর রহমান, সাবেক চেয়ারম্যান বজলুর রহমান,ছাত্রলীগ সভাপতি হাফিজুর রহমান,সাধারন সম্পাদক শেখ সাদী প্রমুখ।

পিইসিতে দ্বিপ্রমান ঘোষ তালা উপজেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।

তালা প্রতিনিধি

তালা পাটকেলঘাটা সোনামনি কে,জি এন্ড প্রিপারেটরী স্কুলের দ্বিপ্রমান ঘোষ পিইসিতে তালা উপজেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। দ্বিপ্রমান ঘোষ এর পিতা প্রদ্যোৎ ঘোষ সাতক্ষীরা জেলা হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক ও মাতা দিপালী ঘোষের একমাত্র পুত্র সন্তান। দ্বিপ্রমান ঘোষ গত পি এস সি পরীক্ষায় সবোচ্চ নাম্বার(৫৮৪) পেয়ে তালা উপজেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। সে ভবিষ্যতে ইঞ্জিনিয়ার হতে চাই।

সাবরেজিষ্ট্রার বরাবর আবেদনে জমি বিক্রয় বন্ধ: কালিমন্দির ও বাসস্থানের যাতায়াতের রাস্তা বিক্রি করার পায়তারা

ইলিয়াস হোসেন,তালা প্রতিনিধিঃ তালা ইসলামকাটি ইউনিয়নের নাংলা গ্রামের মৃত বলায়কৃষ্ণদের পুত্র সঞ্জয় দে ও বাবুলালদের বাড়ীর ও কালীমন্দিরের যাতায়াতের একমাত্র রাস্তা যার মৌজা নাংলা,খতিয়ান নং এসএ ২৪০ দাগ নং ১৮১ এর ১শতক জমি বিক্রি করার পায়তারা করছে তার আপন ভাই বিজয় দে।

মৃত বলায়কৃষ্ণদের পুত্র সঞ্জয় দে বলেন, বিজয় দে গত বৃহস্পতিবার(১২ মার্চ) কাউকে না জানিয়ে ষড়যন্ত্র মূলকভাবে জমি রেজিষ্ট্রি করতে যায়। এ সময় টের পেয়ে সাবরেজিষ্ট্রার বরাবর আবেদন করলে তিনি আপাতাত জমি বিক্রয় বন্ধ করে দেন। আবেদনের বিষয়টি টের পেয়ে ক্ষিপ্ত হয়ে শনিবার(১৪ মার্চ) সকালে ৮.৩০ টার দিকে সুজনশাহ বাজারে মান্নান মাষ্টারের সামনে বিজয়দে এবং জমি ক্রয়কারীর ভাই নির্মল দে আমার আপন ছোটভাই তাপস কুমার দে কে মারধোর করে এবং ০১৯৬৯০৯০১০৮ মোবাইলে জীবনে শেষ করার হুমকি দেয়। সঞ্জয় দে আরও বলেন, এর আগে বিষয়টি আমরা লিখিতভাবে হিন্দু,বৌদ্ধ,খৃষ্টান ঐক্য পরিষদের নিকট আবেদন করি।

এ বিষয়ে সাতক্ষীরা জেলা হিন্দু,বৌদ্ধ,খৃষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক ঘোষ প্রদ্যেৎ কুমার বলেন, মন্দির এবং বাড়ীর যাতায়তের রাস্তার বিক্রির বিষয়টি হিন্দু,বৌদ্ধ,খৃষ্টান ঐক্য পরিষদের আবেদন করেছে। বিষয়টি নিয়ে ১৫ মার্চ মিমাংসার কথা ছিলো। এর মধ্যে সকাল ৮.৩০ ঘটিকার দিকে সুজনশাহ বাজারে বিজয় দে ও তার লোকজন ধর্ম শালায় কেচ করার জন্য তাপস কুমার দে কে মারধোর করে। বিজয় দে ও তাপসকে হুমকিদাতা নির্মল দে কে ফোন করলে তারা কেউ এ বিষয়ে কথা বলতে চাইনি।

এ বিষয়ে বিজয় দে বলেন, আমি ঐ দাগে ৫শতক জমি পাবো। তাহা ছাড়া আমার ২ভাই মিলে জমি বিক্রি করার জন্য আমাকে তাগিদ দেয়। ২ভাই মিলে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে ।

সাংবাদিক আরিফুল ইসলাম রিগ্যানকে নির্যাতন ও শাস্তি প্রদানের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন

সাতক্ষীরা প্রতিনিধি

কুড়িগ্রামের সাংবাদিক আরিফুল ইসলাম রিগ্যানকে মাঝরাতে ঘরের দরজা ভেঙে তুলে নিয়ে নির্যাতন ও সাজানো মোবাইল কোর্টে শাস্তি প্রদানের প্রতিবাদে মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে সাতক্ষীরায়। সাতক্ষীরা রিপোটার্স ইউনিটির আয়োজনে রবিবার সকাল সাড়ে ১০টায় শহরের নিউ মার্কেট মোড়ে উক্ত মানববন্ধন কর্মসুচি পালিত হয়।

সংগঠনটির আহবায়ক রামকৃষ্ণ চক্রবর্তীর সভাপতিত্বে মানবন্ধন কর্মসুচিতে বক্তব্য রাখেন, প্রথম আলোর নিজস্ব প্রতিনিধি কল্যাণ ব্যানার্জি, প্রেসকাব সাধারন সম্পাদক মমতাজ আহমেদ বাপী, রিপোটার্স ইউনিটির সদস্য সচিব হাফিজুর রহমান মাছুম, মেট্রোাপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার অন্যতম প্রতিষ্ঠাতা সাংবাদিক আবু কাজী, প্রথম আলো বন্ধু সভার সভাপতি জাহিদা জাহান মৌ, সাধারন সম্পাদক রবিউল ইসলাম, বাংলাভিশন টিভি চ্যানেলের প্রতিনিধি আসাদুজ্জামান, সময়ের আলো পত্রিকার প্রতিনিধি কাজী শাহীদুল হক রাজু, দৈনিক দক্ষিনাঞ্চল প্রতিনিধি আব্দুল গফুর সরদার প্রমুখ।

বক্তারা এ সময় বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি সাংবাদিক আরিফুল ইসলাম রিগ্যানের নির্যাতনের সাথে জড়িত সেখানকার জেলা প্রশাসক ও মোবাইল কোর্টে অংশগ্রহণকারী সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দ্রুত ফৌজদারি আইনে বিচারের জোর দাবি জানান। তা না হলে আগামীতে সাংবাদিক নেতারা বৃহত্তর আন্দোলনের ডাক দেবেন বলে হুশিয়ারী দেন।

ফকিরহাটের করোনা ভাইরাস প্রতিরোধ শীর্ষক আলোচনা

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটের বেতাগা ইউনিয়নের মাসকাটা মাধ্যমিক বিদ্যালয়ে করোনা ভাইরাস প্রতিরোধে করনীয় শীর্ষক আলোচনা শিক্ষর্াীদের মাস্ক সাবান ও লিফলেট বিতরন অনুষ্ঠান গতকাল রবিবার সকাল ১০টায় বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। প্রধান শিক্ষক ও বেতাগা ইউপি চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেবাশিষ কুমার বিশ^াস, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শাহারীয়ার শামীম। সহকারী শিক্ষক আব্দুর রশিদ এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, ডাঃ ইদ্রজিৎ বিশ^াস, ইউপি সদস্য মোঃ আসাদুজ্জামান তুহিন, সহকারী শিক্ষক সাধন কুমার দাম, মিজানুর রহমান, মাহাবুর রহমান, নুপুর মন্ডল ও বেতাগা প্রি-ক্যাডেট স্কুলের অধ্যক্ষ মোঃ আলমগীর হোসেন। পরে শতাধিক শিক্ষার্থীদের মাঝে উপজেলা পরিষদের পক্ষ হতে দেওয়া মাস্ক সাবান ও লিফলেট বিতরন করা হয়। এছাড়াও মাসকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও শেখ আলী আহম্মেদ নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ে অনুরুপ সভা অনুষ্ঠিত হয়েছে।

ফকিরহাটে পানিতে ডুবে শিশু কন্যার করুন মৃত্যু

ফকিরহাট প্রতিনিধি।

বাগেরহাটের ফকিরহাট উপজেলার পিলজংগ এলাকায় পুকুরের পানিতে ডুবে দুই বছরের শিশু তাসনিয়া খাতুনের করুন মৃত্যু হয়েছে। সে উক্ত এলাকার এনামুল সরদারের কন্যা। শনিবার সকালে পরিবারের অলক্ষে শিশুটি পুকুরের পানিতে পড়ে। বাড়ীর লোকজন দেখতে পেয়ে পুকুর থেকে উদ্ধার করে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে উপস্থিত কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

ফকিরহাটে বাল্যবিবাহের অভিযোগে সাজা ও জরিমানা প্রদান

ফকিরহাট প্রতিনিধি।

বাগেরহাটের ফকিরহাটের বেতাগায় বাল্য বিবাহের অভিযোগে কনের মামা শুভাশীষ হালদারকে এক বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীন।  অপরদিকে, পাইকপাড়া এলাকায় বাল্য বিবাহের অভিযোগে কনের পিতা মোঃ শাহাজান শেখকে ৬মাসের বিনাশ্রম কারাদন্ড ও চাচা রওনাক শেখকে ২হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। শুক্রবার গোপন সংবাদের ভিত্তিতে বিশেষ এক অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালতের বিজ্ঞ বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীন তাদেরকে সাজা ও জরিমানা প্রদান করেন। ##

কুয়েট মাষ্টাররোল কর্মচারী সমিতির নবনির্বাচিত নেতৃবৃন্দের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(কুয়েট) মাষ্টাররোল কর্মচারী সমিতির নবনির্বাচিত নেতৃবৃন্দ গতকাল রবিবার সকাল সাড়ে ১০টায় কুয়েট ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধু স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় নবনির্বাচিত সভাপতি শামীম রেজা, সাধারণ সম্পাদক মোঃ রেজাউল করিম, সহ-সভাপতি মোঃ সাইফুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক মোঃ মনিরুল ইসলাম হিরা, সাংগঠনিক সম্পাদক মোঃ রবিউল ইসলাম রবি, দপ্তর সম্পাদক মোঃ তাইফুর রহমান রিপন, কোষাধ্যক্ষ আব্দুর জব্বার মোল্যা, সাহিত্য,ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ রাসেল শেখ, প্রচার ও সমাজ কল্যাণ সম্পাদক রাজিয়া বেগম নির্বাহী সদস্য আনিছা উপস্থিত ছিলেন। এছাড়াও কুয়েট কর্মচারী সমিতি(৩য় শ্রেনী)’র সাধারণ সম্পাদক মোঃ ইমরুল ইসলাম, সদস্য রুমা খন্দকার মুন্নি, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদের সভাপতি সোনালী বিনতে শরীফসহ কুয়েট মাষ্টাররোল ও কর্মচারী সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

কুয়েটের রোকেয়া হলের শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর রোকেয়া হলের ২০১৫ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও ২০১৯ ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ ১৪ মার্চ শনিবার রাতে রোকেয়া হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্র্রিক্যাল এন্ড ইলেকট্র্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও বিশ^বিদ্যালয়ের একটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ। রোকেয়া হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার এবং স্বাগত বক্তৃতা করেন রোকেয়া হলের সহকারী প্রভোস্ট আয়েশা সিদ্দিকা। অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীবৃন্দ নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয় এবং প্রধান অতিথি বিদায়ী নবীন প্রকৌশলীদের হাতে হলের পক্ষ থেকে স্মারক ক্রেস্ট তুলে দেন। অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন হলের প্রভোস্ট ও সহকারী প্রভোস্টবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

কুয়েটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উদ্্যাপন উপলক্ষে বিস্তারিত কর্মসূচী গ্রহণ

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উদ্্যাপন উপলক্ষে বিস্তারিত কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীর মধ্যে ১৭ মার্চ এর প্রথম প্রহর ১২.০১টায় জন্মশতবার্ষিকী উদ্্যাপন ও “মুজিব শতবর্ষ” এর শুভ উদ্বোধন, সকাল ০৬:১০টায় কোরআন খতম, সূর্যদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলর মহোদয়ের বাসবভন ও বিভিন্ন হলে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৭টায় ক্যাম্পাসস্থ খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল (প্রাথমিক ও মাধ্যমিক) ও উম্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য রচনা, চিত্রাংকণ, হাতের সুন্দর লেখা, নির্ধারিত উপস্থিত বক্তৃতা ও বঙ্গবন্ধুর জীবন আলেখ্যসহ বিভিন্ন প্রতিযোগিতা, সকাল ৯টায় ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধু স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সাড়ে ৯টায় আনন্দ র‌্যালী, সাড়ে ১০টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে আলোচনা সভা, সকাল সাড়ে ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনাদর্শের বিভিন্ন দিক উপস্থাপন, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দুপুর সাড়ে ১২টায় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানসমূহে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের  ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। এছাড়া, বিকাল সাড়ে ৪টায় শিক্ষক বনাম ছাত্র প্রীতি ফুটবল ম্যাচ, আসর বাদ বিশ্ববিদালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহ্ফিল এবং সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সাতক্ষীরা তালা খেশরায় অগ্নিকান্ডে দোকান ও স্কুল পুড়ে ৮লক্ষার্ধিক টাকার ক্ষতি

তালা প্রতিনিধি

সাতক্ষীরার তালা খেশরা শাহজাদপুর ইউসুফগঞ্জ বাজারে অগ্নিকান্ডে দুইটি দোকান ও একটি স্কুল পুড়ে ছাই হয়ে গেছে। আগুনে পুড়ে ৮ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী ও স্কুল কর্তৃপক্ষ। ঘটনাটি ঘটেছে রবিবার(১৫ মার্চ) দিবাগত রাত ১টার দিকে।

খেশরা ইউপি চেয়ারম্যান প্রভাষক রাজিব হোসেন (রাজু) সহ ব্যবসায়ীরা জানান, রাত্র ১টার দিকে বাজারের পাশের বাড়ীর লোকজন ধোয়া দেখতে পেয়ে দ্রুত বাজারে চলে আসে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ায় আগুন নিয়ন্ত্রণে আনা কিছুটা অসম্ভব হয়ে পড়ে। বাজারের সাথে ইসলামিক ফাউন্ডেশন নামের একটি  স্কুলে ছিলো সেটিতেও আগুন ধরে যায়। এ সময় স্থানীয় লোকজন ফায়ার সার্ভিসে খবর দেয়। ফায়ার সার্ভিস ইউনিট আসার পূর্বের স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলে। ফায়ার সার্ভিসসহ স্থানীয় লোকজন মনে করেন বৈদ্যুতিক শর্ট সার্কিটে আগুনের সূত্রপাত ঘটেছে। আগুনে একটি ঔষধের দোকান,একটি চায়ের দোকান,ইসলামিক ফাউন্ডেশনের স্কুল পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনায় প্রায় ৭-৮ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে ক্ষতিগ্রস্থ ঔষধ ব্যবসায়ী হাফিজুল খাঁন জানান, আমার দোকানে প্রায় ৫ থেকে ৬ লক্ষ টাকার ঔষধ ছিল, আকস্মিক এ দুর্ঘটনায় আমার ব্যাপক ক্ষতি হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের শিক্ষক হোসনেয়ারা জানান, আমার প্রতিষ্ঠানে প্রয়োজনীয় অনেক কাগজপত্র ছিল সবগুলো পুড়ে ছাই হয়ে গেছে। তাছাড়া প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের হাজিরাসহ সব কাগজ পুড়ে গেছে। এ বিষয়ে সাতক্ষীরা ফায়ার সার্ভিসের ইনচার্জ মোঃ আজিজুর রহমান বলেন, বৈদ্যুতিক সংযোগ থেকে আগুনের সুত্রপাত হতে পারে। তালা অফিসার্স ইনচার্জ (ওসি) মেহেদি রাসেল বিষয়টি নিশ্চিত করে বলেন আমার নির্দেশে খেশরা ক্যাম্প ইনচার্জ এসআই মোঃ ইসমাইল হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছে।

কেশবপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

কেশবপুর (যশোর) প্রতিনিধি

যশোরের কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা রবিবার সকালে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহানের সভাপতিত্বে উপজেলা পরিষদ হলরুমে প্রধান অতিধি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা, কেশবপুর উপজেলা প্রেসকাবের সভাপতি এস আর সাঈদ, উপজেলা কৃষি অফিসর মহাদেব চন্দ্র সানা, সমবায় অফিসার নজরুল ইসলাম, সমাজসেবা অফিসার তরিকুল ইসলাম, একটিবাড়ী একটি খামারের উপজেলা সমন্বয়কারী শভাংকর বিশ্বাস প্রমুখ।

কেশবপুরে ৩ শত বিঘার মৎস্য ঘেরে বিষপ্রয়োগ: ২০ লাখ টাকার ক্ষতি

আলমগীর হোসেন, কেশবপুর (যশোর) থেকে

যশোরের কেশবপুর উপজেলার বিদ্যানন্দকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেনের ৩ শত বিঘার মৎস্য ঘেরে বিষপ্রয়োগ করেছে দূবৃত্তরা।  যার ফলে ২০ লাখ টাকার মাছ মরে গেছে। এলাকাবাসি সূত্রে জানাগেছে, উপজেলার বিদ্যানন্দকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন উপজেলার হাড়িয়াঘোপ গ্রামের পুকুরিয়ার বিলে ৩ শত বিঘা জমি হারি নিয়ে ৩ বছর পূর্ব থেকে মৎস্য চাঁষ করে আসছেন। পূর্ব শত্রুতার জের ধরে তার প্রতিপক্ষরা পরিকল্পিত ভাবে শনিবার গভীর রাতে চেয়ারম্যান আমজাদ হোসেনের ঐ মৎস্য ঘেরে বিষপ্রয়োগ করে। যার ফলে তার মৎস্য ঘেরের রুই, কাতলা, মৃগেল, সিলভার, গ্রাসকাপ, সইল, চ্যাং, টাকি, জিয়েল, মাগুর, কই, ট্যাংরা, পুটি-সহ বিভিন্ন প্রজাতির ২০ লাখ টাকার মাছ মরে গেছে।

এব্যাপরে বিদ্যানন্দকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন জানান, ৩ বছর পূর্বে উপজেলার হাড়িয়াঘোপের পুকুরিয়ার বিলে ৩ শত বিঘা জমি হারি নিয়ে তিনি মৎস্য চাঁষ করে আসছেন। শনিবার গভীর রাতে তার ঐ মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করে বিভিন্ন প্রজাতির ২০ লাখ টাকার মাছ মেরে তাকে সর্বশান্ত করে দেওয়া হয়েছে। তিনি আরো জানান, তার প্রতিপক্ষরা তাকে রাজনৈতিকভাবে ঘায়েল করতে না পেরে রাতের আধারে তাকে অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ করেছে। তিনি বিষয়টি কেশবপুর থানা পুলিশকে অবহিত করেছেন। এব্যাপারে থানায় একটি সাধারণ ডায়েরি করবেন বলে তিনি জানান।

রূপসায় সরকারী রাস্তা দখল করায় ইউএনও’র নিকট লিখিত অভিযোগ

রূপসা প্রতিনিধি

রূপসায় সরকারী রাস্তা দখল ও গাছ বিক্রয়ের চেষ্টা করার অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা জাকির বাদী হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন। লিখিত অভিযোগে জানা যায়, উপজেলার নৈহাটি ইউনিয়নের সামন্তসেনা এলাকায় সামন্তসেনা মৌজার জেএল নং এস এ ৩৭ নং স্থলে আর এস ৪৪নং এর মধ্যে আর এস ৫৪৬ নং খতিয়ানে ২৪৭ দাগে ০.২০ একর জমির উপর জনগণের চলাচলের জন্য সরকারী ভাবে রাস্তা রয়েছে। রাস্তাটি অত্র এলাকার আনসার আলী খানের ছেলে নজরুল ইসলাম খান জোর পূবর্ক বে-আইনি ভাবে দখল করে রেখেছে। পাশ্ববর্তী জাকির হোসেনের ব্যক্তিগত জমিতে সরকারী রাস্তা হিসেবে চলাচল করিতেছে। বিষয়টি জাকিরসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা নজরুলকে সরকারী রাস্তা ছেড়ে দিতে বলিলে তিনি তাদের কথায় কর্ণপাত না করে বরং জাকিরকে মারধরও হুমকি দিয়ে যাচ্ছে। সরকারী রাস্তায় লক্ষাধীক টাকার কয়েকটি গাছ রয়েছে। যা বিক্রয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে নজরুল। সরকারী রাস্তা উদ্বারের দাবিতে ১৫ মার্চ জাকির হোসেন বাদী হয়ে রূপসা উপজেলার নির্বাহী কর্মকর্তার লিকিট লিখিত অভিযোগ দায়ের করেছেন।

“মুজিববর্ষের অঙ্গিকার, সুরক্ষিত ভোক্তা অধিকার” অভয়নগরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন

অভয়নগর প্রতিনিধি-

অভয়নগরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৫ মার্চ রবিবার সকালে উপজেলা চত্বর থেকে র‌্যালি করে নওয়াপাড়া বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষে হয়। পরে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ গোলাম ছামদানি’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান পীরজাদা শাহ্ ফরিদ জাহাঙ্গীর। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নওয়াপাড়া প্রেস কাবের সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম মল্লিক, ফায়ার সার্ভিসের সাব-অফিসার মনিরুজ্জামান, সাংবাদিক রিপানুর ইসলাম, জাকির হোসেন হৃদয় সহ প্রমুখ।

ওয়ার্কার্স পার্টি জেলা ও মহানগরের শোক

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ-এর কেন্দ্রীয় কমিটির সম্পাদকম-লীর সদস্য কমরেড আজিজুর রহমানের স্ত্রী ও খুলনা জেলা নেতা কমরেড মোস্তফা খালিদ খসরুর বোন এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান সুরাইয়া ইয়াসমিন (৬৫) গতকাল ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি খুলনা জেলা ও মহানগরের নেতৃবৃন্দ এক বিবৃতিতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন। বিবৃতিদাতা নেতৃবৃন্দ হলেনÑওয়ার্কার্স পার্টির খুলনা জেলা সভাপতি কমরেড এড. মিনা মিজানুর রহমান, মহানগর সভাপতি কমরেড শেখ মফিদুল ইসলাম, জেলা সাধারণ সম্পাদক কমরেড আনসার আলী মোল্লা, মহানগর সাধারণ সম্পাদক কমরেড এস এম ফারুখ-উল ইসলাম, জেলা ও মহানগর সম্পাদকম-লীর সদস্য কমরেড দেলোয়ার উদ্দিন দিলু, কমরেড গৌরাঙ্গ প্রসাদ রায়, কমরেড শেখ মিজানুর রহমান, কমরেড মনির আহমেদ, কমরেড খলিলুর রহমান, কমরেড আব্দুস সাত্তার মোল্লা, কমরেড নারায়ণ সাহা, কমরেড আমিরুল ইসলাম, নির্বাহী সদস্য শেখ সাহিদুর রহমান, কমরেড মনিরুজ্জামান, কমরেড সন্দীপন রায়, কমরেড রেজাউল করিম খোকন, কমরেড কৌশিক দে বাপী, কমরেড আঃ হামিদ মোড়ল, কমরেড মোঃ আলাউদ্দিন, কমরেড মনির হোসেন, কমরেড আরিফুর রহমান বিপ্লব, কমরেড আনোয়ার হোসেন, কমরেড এড. কামরুল হোসেন জোয়ার্দ্দার, কমরেড অজয় দে, কমরেড বাবুল আখতার, কমরেড হাফিজুর রহমান, কমরেড গৌরী ম-ল প্রমুখ।

বাম গণতান্ত্রিক জোটের শোক প্রকাশ

খবর বিজ্ঞপ্তি

১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধা এবং পরবর্তীতে ইপিসিপিু (এমএল) ও বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সদস্য কমরেড সুরাইয়া ইয়াসমিন-এর মৃত্যুতে গভীর শোক এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন বাম গণতান্ত্রিক জোট খুলনা জেলা কমিটির নেতৃবৃন্দ। কমরেড সুরাইয়া ইয়াসমিন দীর্ঘদিন যাবৎ কিডনিজনিত রোগসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। গত ১৪ মার্চ রাত আনুমানিক ৯টায় ঢাকায় ল্যাব এইড হাসপাতালে চিকিৎসারত অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। বাম জোটের খুলনা জেলা সমন্বয়ক ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলÑবাসদ খুলনা জেলা সমন্বয়কারী কমরেড জনার্দন দত্ত নাণ্টু স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, কমরেড সুরাইয়া ইয়াসমিন ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধে তাঁর পিতা এস এম জোবায়েদ আলী এবং দুই ভাই শহীদুর রহমান রনু ও লতিফুর রহমান মোহন আত্মদান করেন। মৃত্যুকালে তিনি স্বামী ইউনাইটেড কমিউনিস্ট লীগ কেন্দ্রীয় পলিটব্যুরোর সদস্য বীর মুক্তিযোদ্ধা কমরেড আজিজুর রহমান ও পুত্র দৈনিক দেশ রূপান্তর পত্রিকার সাংবাদিক অনিন্দ্য আরিফসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ দুপুর ১টায় বামজোট নেতৃবৃন্দ কমরেড সুরাইয়া ইয়াসমিনের শবদেহে পুষ্পমাল্য অর্পণ এবং একযোগে তিনবার লাল সালাম দিয়ে শ্রদ্ধা জানান। এ সময়ে উপস্থিত ছিলেনÑবাম জোটের খুলনা জেলা সমন্বয়ক ও বাসদ খুলনা জেলা সমন্বয়কারী কমরেড জনার্দন দত্ত নাণ্টু, সিপিবি কেন্দ্রীয় সদস্য এস এ রশীদ, মহানগর সভাপতি এইচ এম শাহাদাৎ, ইউসিএলবি খুলনা জেলা সম্পাদক ডাঃ সমরেশ রায়, সম্পাদকম-লীর সদস্য মোস্তফা খালিদ খসরু, কাজী দেলোয়ার হোসেন, আনিসুর রহমান মিঠু, বাসদ খুলনা জেলা সদস্য আব্দুল করিম, কোহিনুর আক্তার কণাসহ বিভিন্ন গণসংগঠনের নেতৃবৃন্দ।

দৌলতপুরে ফার্নিচারের দোকানে আগুন

স্টাফ রিপোর্টার

নগরীর দৌলতপুর পোস্ট অফিসের পাশে একটি ফার্নিচারের দোকানে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল রবিবার ভোর সোয়া ৫ টায় সেখানে আগুনের সুত্রপাত হয়। পরে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ইকবাল বাহার বুলবুল জানান, ভোর সোয়া পাচটার দিকে দৌলতপুর পোস্ট অফিসের পাশে সিম ফ্রেশ ফার্নিচারের দোকান হতে আগুনের সুত্রপাত হয়। সংবাদ পাওয়া মাত্রই ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে গিয়ে  প্রায় দেড়ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সম হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আগুনে দুইটি ফার্নিচারের দোকান পুড়ে যায়। তিনি আরো জানান, আগুনের সূত্রপাত হয়েছে বৈদ্যুতিক গোলযোগের কারনে। আগুনে য়তির পরিমান আনুমানিক ২৫ ল টাকা।

দৈবজ্ঞহাটী ইউনিয়ন পরিষদে স্বাস্থ্য সেবা প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

মিজানুর রহমান ডিয়ার, দৈবজ্ঞহাটী

খুলানা মুক্তি সেবা সংস্থা (কেএমএসএস) কর্তৃক বাস্তবায়িত ইএইচডি প্রকল্পের উদ্যোগে, কনসার্ন ওয়াল্ড ওয়াইড এর সহযোগিতায় এবং ইউকে এর আর্থিক সহতায় বাংলাদেশের সুবিধাবনিঞ্চত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সেবা প্রকল্পের আওতায় ৪নং দৈবজ্ঞহাটী ইউনিয়ন পরিষদে বিভিন্ন শ্রেণীর স্টেকহোল্ডারদের নিয়ে একটি অবহিতকরণ সভার আয়োজন করা হয় । উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  ইউপি চেয়ারম্যান মোসা: পারুল আক্তার । সভায় স্বাস্থ্য সেবা প্রকল্পের স্বাস্থ্য সেবিকাদের  প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি ও উন্নত সেবা প্রদান এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর সল্পমূল্যে মানসম্মত স্বাস্থ্য সেবা, গুনগত মান বৃদ্ধি, টেকসই মডেল তৈরি, প্রতিবন্ধিবান্ধব কর্মসূচি, ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র, কমিউনিটি কিনিকের সেবার মান উন্নয়ন বিষয় আলোচনা করা হয়। উক্ত কর্মশালায় বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার প্রতিনিধিবৃন্দ, ইউপি সদস্যবৃন্দ, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, ধর্মীয় নেতৃবৃন্দ, শিক্ষক ও স্থানীয় সমাজকর্মীগন উপস্থিত ছিলেন। উক্ত অবহিতকরণ সভাটি পরিচালনা করেন কেএমএসএস ইএইচডি প্রকল্পের রুরাল হেলথ ফ্যাসিলিটেটর মো: আলিম হোসেন খান ও কেএমএসএস ইএইচডি প্রকল্পের রুরাল হেলথ র্কোডিনেটর হারুন অর রশিদ মজুমদার।

একটা দিন নৌকার জন্য আর আমার সারাটা জীবন আপনাদের জন্য: এ্যাড. মিলন

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাটের মোড়েলগঞ্জ-শরণখোলা আসনের উপ-নির্বাচনে কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য দলীয় প্রার্থী অ্যাড. আমিরুল আলম মিলন বলেছেন, একটা দিন নৌকার জন্য সময় দিয়ে পরিবারের সকলে ভোট কেন্দ্রে গিয়ে নৌকা প্রতিকে ভোট দিয়ে বিজয় করুন। আর আমার সারাটা জীবন আপনাদের পাশে থেকে গোলাম হয়ে কাজ করার সুযোগ দিন।

রোববার বিকেল ৫টায় জিউধরা ইউনিয়ন আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত সোমাদ্দারখালী হাজ্বী রাজাউল্লাহ মাধ্যমিক বিদ্যালয় মাঠে নির্বাচনি পথসভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগ নেতা সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান খান।

সভায় বক্তব্য রাখেন পৌরসভা মেয়র মনিরুল হক তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক, ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সরদার আব্দুল কাদের, খুলনা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবু হানিফ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বাদশা, আওয়ামী লীগ নেতা নূরুল ইসলাম মৃধা, বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন মৃধা, মাষ্টার নজরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মো. মিজানুর রহমান মিজান, খান হাসিবুর রহমান। সভা সঞ্চালনায় ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবজাল হোসেন মাসুম।

সভা শুরুতেই ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড থেকে নারী পুরুষ আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীরা নৌকাকে সজ্জিত করে মিছিল শহকারে সভাস্থলে আসেন। এর মধ্যে মৎস্যজীবি লীগের সভাপতি মো. মোশারেফ হোসেনের নেতৃত্বে একটি মিছিল, আওয়ামী লীগ নেতা মো. মিজানুর রহমান মিজান, যুবলীগ নেতা নাজমুল হাসান সুমন ও হাসিব খানের নেতৃত্বে মিছিল ও মহিলা আওয়ামী লীগের সভানেত্রী লিপি বেগমের নেতৃত্বে পৃথক পৃথক মিছিল এসে সভাস্থল কানায় কানায় পরিপূর্ন হয়ে পথসভায়টি জনসভায় রুপান্তরিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার মন্ত্রে ঘুমন্ত জাতিকে জাগিয়ে তোলেন: সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার মন্ত্রে ঘুমন্ত জাতিকে জাগিয়ে তোলেন। পাকিস্তানী শাষক গোষ্ঠীর শোষণ বঞ্চনার বিরুদ্ধে মুক্তিকামী মানুষকে উজ্জীবিত করেন। বাংলার মুক্তিকামী মানুষ তার নেতৃত্বে যুদ্ধে ঝাপিয়ে পড়ে স্বাধীনতার লাল সূর্য্য ছিনিয়ে আনে। তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে দেশে উন্নয়নের অগ্রযাত্রা সৃষ্টি করেছেন। পাশাপাশি তিনি দেশে ইসলামী তাহজীব তমুদ্দিনের বিকাশেও কাজ করছেন। তারই ঐকান্তিক প্রচেষ্টায় প্রতি জেলা ও উপজেলায় মসজিদ কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে।

সিটি মেয়র রবিবার বিকেলে নগরীর বসুপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ইকরা ফোরকানিয়া হাফেজিয়া মাদরাসা ও লিল্লাহ বোর্ডিং এ দোয়া মাহফিলের আয়োজন করে।

প্রতিষ্ঠানের সভাপতি আলহাজ্ব খান মোহাম্মদ আহসান উল্লাহ’র সভাপতিত্বে দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, কেসিসি’র প্যানেল মেয়র আলী আকবর টিপু ও বীর মুক্তিযোদ্ধা মো: আব্দুস সামাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শেখ আফজালুর রহমান। এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, মাদরাসার ছাত্র ও ওলামায়ে ক্বেরামগণ দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন।

এর আগে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর খালিশপুরস্থ ইউনাইটেড কিডস স্কুলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। খালিশপুর থানা আওয়ামীলীগের সভাপতি এ কে এম সানাউল্লাহ নান্নু’র সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র কাউন্সিলর এমডি মাহফুজুর রহমান লিটন ও ইঞ্জিনিয়ার রুহুল আমিন হাওলাদার। অনুষ্ঠানে স্কুলের শিক্ষক শিক্ষকা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

খুলনা সিটি কর্পোরেশনের ১০ম সাধারণ সভায় গুরুত্বপুর্ন সিদ্ধান্ত গ্রহন

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের ১০ম সাধারণ সভা রবিবার বেলা ১১ টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সভার শুরুতে কেসিসি’র ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন এর পিতা সাবেক ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোক্তার হোসেন, ২৮ নং ওয়ার্ড কাউন্সিলর আজমল আহমেদ তপন-এর বড় ভাই আকমল আহমেদ তরুণ এবং কেসিসি’র ৪নং ওয়ার্ডের বার্থ রেজিষ্টার এস এম মাসুদুর রহমান-এর মুত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়।

সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী ১৭ মার্চ সকাল ৯ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দুপুর ১২ টায় নগর ভবনে দোয়া মাহফিল, আলোচনা সভা ও কেক কাটা কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া সভায় নগরীতে মশক নিধন কার্যক্রম জোরদারকরণ, করোনা ভাইরাসের বিষয়ে জনসচেতনতা সৃষ্টি, বর্ষা মৌসুমের পূর্বে ড্রেনের পেড়িমাটি উত্তোলন, পলিথিনের ব্যবহার বন্ধে জনসচেতনতা সৃষ্টি, নগরীর স্লুইজ গেটসমূহ তদারকি, পশু জবাইয় কার্যক্রম তদারকি, অনলাইনের মাধ্যমে পৌরকর আদায়, কেসিসি’র গেস্ট হাইজ ও কোয়ার্টারসমূহ সংস্কারসহ বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

সিটি কর্পোরেশন জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নগরবাসীর সেবা দিয়ে থাকে উল্লেখ করে সিটি মেয়র বলেন এই সেবাদান কার্যক্রম আরো গতিশীল ও সময়োপযোগী করা হবে। একইসাথে নগরীতে স্বাস্থ্যসম্মত পরিবেশ সৃষ্টিতে সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে দেশব্যাফী স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ‘পরিচ্ছন্ন শহর-পরিচ্ছন্ন গ্রাম’ কর্মসূচি উদ্বোধন করেছেন। সম্মিলিত প্রচেষ্টায় এ কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। সভায় খুলনা মহানগরী এলাকাকে মাদকমুক্ত রাখতে পুলিশ প্রশাসনকে আরো দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানানো হয়। কেসিসি’র প্যানেল মেয়র মোঃ আমিনুল ইসলাম মুন্না, মোঃ আলী আকবার টিপু, মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর, কর্মকর্তা ও বিভিন্ন সরকারি সংস্থার কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

ডুমুরিয়ায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট’র কৃষক প্রশিক্ষণ

খবর বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট’র মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক  দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার ডুমুরিয়া উপজেলার কুমরাইল গ্রামে কুমরাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এর আয়োজন করা হয়।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্প (এসআরডিআই অংগ) এর আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে ।  প্রশিক্ষক ছিলেন প্রকল্পের প্রকল্প পরিচালক শচীন্দ্র নাথ বিশ্বাস, মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা অমরেন্দ্রনাথ বিশ্বাস, ঊর্দ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এবিএম মাসুদ হাসান  ও বৈজ্ঞানিক কর্মকর্তা শামসুন নাহার রতœা । প্রশিক্ষণে  উপজেলার বিভিন্ন স্থান হতে আগত ৬০ জন  কৃষাক-কৃষানী অংশ গ্রহণ করেন । তাদের  মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয় । সভায় প্রকল্প পরিচালক শচীন্দ্র  নাথ  বিশ্বাস বলেন, ফসলের খাদ্য ভান্ডার হলো মাটি । অপরিকল্পিত ব্যবহারের কারণে মাটির উর্বরতা শক্তি ক্রমেই কমে যাচ্ছে। ফলে ফসলের ফলন ও উৎপাদন আশানুরূপ হচ্ছে না। এমতাবস্তায় প্রয়োজন মাটির উর্বরতা বৃদ্ধি ও সংরক্ষণ করা। এজন্য মাটির উর্বরতা সংরক্ষণসহ ফসলের  কাঙ্কিত ফলন বৃদ্ধির জন্য মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ করতে হবে। অন্যদিকে অধিক ফসল উৎপাদনের জন্য বর্তমানে বিভিন্ন রাসায়নিক সার ব্যবহার  করা হচ্ছে । কিছু  ব্যবসায়ী সারে ভেজাল দ্রব্য মিশিয়ে নকল সার বা ভেজাল সার তৈরি করে বিক্রি করছে।  এতে মাটির গুণাগুণ  নষ্ট হচ্ছে । তাই এ ব্যপারে কৃষকরা একটু সর্তক হলেই আসল সার ও ভেজাল সারের পার্থক্য বুঝতে পারবে । তিনি মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি , সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করার পর তা সকল কৃষকের মাঝে ছড়িয়ে  দেয়ার আহ্বান জানান ।  প্রশিক্ষণে কৃষক-কৃষানীদের বিভিন্ন প্রশ্নের জবাব প্রদান করা হয়।

সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে পূনরায় ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু

সাতক্ষীরা প্রতিনিধি

দীর্ঘ সাড়ে ৫ মাস বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পূনরায় আজ থেকে আবারও ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। রবিবার দুপুর ১ টা থেকে ভারতীয় পেঁয়াজের ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ শুরু হয়। প্রতি ট্রাকে ২০/২২ মেট্রিক টন পেঁয়াজ আমদানী হচ্ছে। প্রথমদিনে ভোমরা বন্দরের বিপরীতে ভারতের ঘোজাডাঙ্গায় ৮৮ ট্রাক পেঁয়াজ আমদানীর অপেক্ষায় রয়েছে বলে আমদানিকারক সুত্রে জানা গেছে।

ভোমরা সিএন্ডএফ এসোসিয়েশনের কাস্টমস বিষয়ক সম্পাদক আমির হামজা জানান, প্রতিটন পেঁয়াজ ৩’শ ৫ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে। খুলনার মেসার্স হামিদ এন্টারপ্রাইজ, রাজবাড়ীর মেসার্স ফিরোজ এন্টারপ্রাইজ ও সাতক্ষীরার মেসার্স সাইফুল এন্টারপ্রাইজসহ একাধিক আমদানিকারক এ পেঁয়াজ আমদানি করছেন।

তবে, সাতক্ষীরার সুলতানপুর বড়বাজারে দেশি পেয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫ থেকে ৪৫ টাকা পর্যন্ত। উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর ভারত সরকার আভ্যন্তরিন সংকটের কারনে পিঁয়াজ আমদানি বন্ধ ঘোষণা করে।

খুবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদায় উদযাপন উপলক্ষে দু’দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ

খবর বিজ্ঞপ্তি

আগামী ১৬ ও ১৭ মার্চ খুলনা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে দু’দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে ১৬ মার্চ সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলে বঙ্গবন্ধু বিষয়ক কুইজ প্রতিযোগিতা। ১৭ মার্চ সকাল ৯.০০ টায় শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯.০৫ মিনিটে শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে থেকে র‌্যালি, সকাল ১০.১০মিনিটে কালজয়ী মুজিব প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শহিদ মিনার প্রাঙ্গণে দিনব্যাপী ব্লাড গ্রুপিং, অদম্য বাংলা চত্ত্বরে বঙ্গবন্ধুর জীবনালেখার উপর আলোকচিত্র প্রদর্শনী, বিশ্ববিদ্যালয় জামে মসজিদে বাদ যোহর দোয়া মাহফিল, বিশ্ববিদ্যালয় মন্দিরে প্রার্থনা, মুক্তমঞ্চে বিকেল ৪ টায় আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও ছায়াবৃত্ত স্কুলের শিক্ষার্থীদের মধ্যে পোশাক বিতরণ, কালজয়ী মুজিব প্রাঙ্গণে সন্ধ্যা ৬ টায় বঙ্গবন্ধুর ম্যুরাল বেদিতে প্রদীপ প্রজ্জ্বলন, সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন ভবনে আলোকসজ্জা।

মুজিববর্ষ উপলক্ষে খুবির স্টাডিজ ডিসিপ্লিনে বঙ্গবন্ধুর লেখা দুটি বইয়ের ওপর শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতার উদ্বোধন

খবর বিজ্ঞপ্তি

রবিবার বেলা সাড়ে ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের কবি জীবনান্দ দাশ একাডেমিক ভবনে ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধুর লেখা দুটি বইয়ের ওপর শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ে মুজিবর্ষ উদযাপন কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ প্রধান অতিথি হিসেবে এ প্রতিযোগিতা উদ্বোধন করেন। এ উপলক্ষে তিনি তরুণ প্রজন্মের প্রতি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে জানার জন্য এবং নিজেদের জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে, জ্ঞান অর্জনের মাধ্যমে ভবিষ্যৎ জীবন গঠনে বই পড়ার আহবান জানান। তিনি বলেন উন্নয়ন অধ্যয়ন বিষয়ে লেখাপড়া যারা করতে চায় তাদেরকে অবশ্যই বহুমুখী জ্ঞানার্জন করতে হবে। তিনি বলেন বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা এবং সম্প্রতি প্রকাশিত আমার দেখা নয়াচীন এ তিনটি বইয়ে বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবনের নানা ঘটনা প্রবাহ উল্লিখিত হয়েছে। বইগুলো পড়লে শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবনের ঘটনাপ্রবাহ ছাড়াও তার স্বপ্ন, প্রজ্ঞা, দূরদর্শিতার নানামাত্রিক জ্ঞানার্জনে সহায়ক হবে বলেও তিনি উল্লেখ করেন। তিনি মুজিববর্ষ উদযাপনে শিক্ষার্থীদের এ আয়োজনের জন্য ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান এবং এ বছর সেমিনারসহ আরও কর্মসূচি গ্রহণের জন্য পরামর্শ দেন। ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন প্রধান মোঃ হাসান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর মোছাঃ তাছলিমা খাতুন। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক নুজহাত ফাতিমা এবং সঞ্চালনা করেন আয়োজক কমিটির সদস্য-সচিব সহকারী অধ্যাপক বায়েজিদ খান। বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী এবং আমার দেখা নয়াচীন- এ দুটি বইয়ের ওপর এ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রত্যেকটি বইয়ের ওপর ৫০টি প্রশ্ন করা হয়, অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এক ঘণ্টার মধ্যে উত্তর দেন।  ডিসিপ্লিনের ১০২জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নেয়। বিজয়ী প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় এ তিনজনকে আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিবসে বিশ্ববিদ্যালয় আয়োজিত অনুষ্ঠানে পুরস্কৃত করা হবে বলে আশা করা হচ্ছে।

শরণখোলায় করোনায় আক্রান্ত সন্দেহে একজন  স্বাস্থ্য কেন্দ্রের আইসোলেশনে

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরণখোলায় রোববার সকালে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে আঃ আউয়াল হাওলাদার (৬৪) নামের এক রোগী উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ভর্তি হয়েছেন। তাকে স্বাস্থ্য কেন্দ্রের আইসোলেশন সেন্টারে রাখা হয়েছে। তার বাড়ি উপজেলার ধানসাগর ইউনিয়নের নলবুনিয়া গাজীর ব্রিজ এলাকায়। তিনি ১১ দিন পূর্বে ভারত থেকে গোপনে বাড়ি ফিরে আসেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফরিদা ইয়াসমিন জানান, সকালে মৃত রশিদ হাওলাদারে পুত্র আঃ আউয়াল হাওলাদার জ্বর, সর্দি-কাশি ও গলা ব্যাথাসহ করোনায় আক্রান্তের উপসর্গ নিয়ে স্বাস্থ্য কেন্দ্রে আসেন। তাকে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করার পর করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে সন্দেহ হয়। পরে তারা হট লাইনে মহাখালির রোগত্বত্ত নিয়ন্ত্রন কেন্দ্রে যোগাযোগ করলে আঃ আউয়ালকে আইসোলেশন সেন্টারে রাখার পরামর্শ দেন। আইসোলেশনে তাকে আইইডিসিআরের নির্দেশনা অনুযায়ী চিকিৎসা দেয়া হচ্ছে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী তাকে ঢাকায় পাঠানো হতে পারে বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন জানান, সংশিষ্ট ইউপি সদস্য তপু বিশ্বাস ভারত থেকে আসা আঃ আউয়ালের অসুস্থতার উপসর্গ দেখে সন্দেহ হলে তাকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পাঠান। এ ব্যাপারে ৯ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে।

কুয়েটের রোকেয়া হলের শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর রোকেয়া হলের ২০১৫ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও ২০১৯ ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ ১৪ মার্চ শনিবার রাতে রোকেয়া হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্র্রিক্যাল এন্ড ইলেকট্র্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও বিশ^বিদ্যালয়ের একটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ। রোকেয়া হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার এবং স্বাগত বক্তৃতা করেন রোকেয়া হলের সহকারী প্রভোস্ট আয়েশা সিদ্দিকা। অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীবৃন্দ নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন এবং প্রধান অতিথি বিদায়ী নবীন প্রকৌশলীদের হাতে হলের পক্ষ থেকে স্মারক ক্রেস্ট তুলে দেন। অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন হলের প্রভোস্ট ও সহকারী প্রভোস্টবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

খুলনা প্রেসকাবের বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা ও  রাফেল ড্র এর পুরস্কার বিতরণ

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রেসকাবের বার্ষিক বনভোজন ও দেশ সফর উপলক্ষে অনুষ্ঠিত বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা ও  রাফেল ড্র এর পুরস্কার বিতরণ রবিবার অনুষ্ঠিত হয়েছে। বিকেলে কাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাবের সভাপতি এস এম নজরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন কাবের সাধারণ সম্পাদক মামুন রেজা। অনুষ্ঠানে দেশ সফরে অংশগ্রহণকারী ৩৫ জন সদস্যের মাঝে নিশ্চিত পুরস্কার ও ২৯ জনকে উন্মুক্ত পুরস্কার প্রদান করা হয়। কাব সদস্য, সদস্যদের স্ত্রী-পুত্র-কন্যাদের মধ্যে অনুষ্ঠিত ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ী ১৫ জনকে পুরস্কার প্রদান করা হয়। এছাড়া ৪জন সেরা ভ্রমণকারীকে ৪টি পুরস্কার প্রদান করা হয়। উল্লেখ্য খুলনা প্রেস কাবের ঐতিহ্যের ধারাবাহিকতায় গত ২৪ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত খুলনা প্রেসকাবের সদস্যরা পরিবারবর্গসহ সুন্দরবন ভ্রমণ  করেন।

এদিকে খুলনা প্রেসকাবের দেশ সফর ও বনভোজনের র‌্যাফেল ড্র এবং ক্রীড়া প্রতিযোগিতার জন্য যেসকল ব্যক্তি ও প্রতিষ্ঠান আকর্ষণীয় পণ্য সামগ্রী প্রদান করেছেন তাদেরকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছে খুলনা প্রেসকাবের সভাপতি এস এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মামুন রেজা। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনা প্রেসকাবের সাবেক সভাপতি শেখ আবু হাসান, সাবেক সাধারণ সম্পাদক এস এম জাহিদ হোসেন ও মল্লিক সুধাংশু, নির্বাহী সদস্য ও দৈনিক পূর্বাঞ্চল সম্পাদক মোহাম্মদ আলী সনি, কাবের যুগ্ম-সম্পাদক এস এম কামাল হোসেন, কোষাধ্যক্ষ সোহেল মাহমুদ, নির্বাহী সদস্য হাসান আহমেদ মোল্লা, মোঃ রাশিদুল ইসলাম ও মোঃ জাহিদুল ইসলাম, কাব সদস্য মুহাম্মদ আবু তৈয়ব, মোঃ হুমায়ুন কবীর, মোঃ শাহ আলম, আনোয়ারুল ইসলাম কাজল,  শেখ ইলিয়াস আহমেদ, শেখ মাহমুদ হাসান সোহেল, শেখ কামরুল আহসান, মোঃ হোদায়েৎ হোসেন মোল্লা, শেখ শামসুদ্দীন দোহা, সাঈদা আক্তার রিনি, শেখ তৌহিদুল ইসলাম তুহিন প্রমুখ।

বঙ্গবন্ধুর জন্মদিন পালনে খুলনা প্রেসকাবের সংশোধিত কর্মসূচি: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ” উদযাপনের অংশ হিসেবে আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে খুলনা প্রেসকাবের পক্ষ থেকে পূর্বে নেওয়া বিভিন্ন কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে। সংশোধিত কর্মসূচির মধ্যে রয়েছে ঃ ঐদিন বেলা ১১টায় কাবের অভ্যন্তরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ এবং ১৬ ও ১৭ মার্চ কাব ভবনে আলোকসজ্জা।

চৌগাছায় বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

যশোর অফিস

চৌগাছায় আইন শৃঙ্খলাবাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে জহুরুল ইসলাম (৪০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন; যাকে মাদক ব্যবসায়ী বলা হচ্ছে। জহুরুল উপজেলার আন্দুলিয়া গ্রামের প্রাইমারি স্কুলপাড়ার মৃত গোলাম হোসেনের ছেলে ।

চৌগাছা থানার ওসি রিফাত খান রাজীব বলছেন, মাদকের একটি বড় চালান পাচার হচ্ছে বলে গোপন সংবাদের ভিত্তিতে শনিবার দিবাগত গভীর রাতে (তিনটার দিকে) ভারত সীমান্তবর্তী মাকাপুর বল্লভপুর মাধ্যমিক বিদ্যালয়-সংলগ্ন গাবতলা মাঠের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনী অবস্থান নেয়। এসময় মাদক ব্যবসায়ীরা আইনশৃংখলা বাহিনীর ওপর হামলা চালায়। পুলিশও পাল্টা গুলি চালায়। পুলিশের গুলির মুখে মাদক ব্যবসায়ীরা পালিয়ে যায়। এসময় সেখানে মাদক ব্যবসায়ী জহুরুলের লাশ পড়ে থাকতে দেখা যায়। পরে পুলিশ লাশটি উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

ঘটনাস্থল থেকে পুলিশ একটি পিস্তল, একশ’ বোতল ফেনসিডিল এবং একটি গুলির খোসা উদ্ধারের দাবি করেছে। ওসি রিফাত খান রাজীব জানান, জহুরুলের বিরুদ্ধে চৌগাছাসহ বিভিন্ন থানায় দশটি মাদক মামলা ও একটি চুরির মামলা রয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান তোতা মিয়া বলেন, ‘আমি ঘটনাটি শুনেছি।’

ফলোআপ: ফকিরহাটে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ৮জনের পরিচয় মিলেছে

বাগেরহাট ও ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটে বাস ও ট্রাক সংঘর্ষে ৮জন নিহতদের পরিচয় মিলেছে। নিহতরা হলেন মঠবাড়িয়ার লিয়াকত হোসেনের ৪মাসের শিশু কন্যা রাফিজা খাতুন, মাদারীপুরের গাছিয়া এলাকার জগদীশ হালদারের পুত্র অপূর্ব হালদার (৩৫), মাদারীপুরের আব্বাস উদ্দিন (৪৫), পিতা-অজ্ঞাত, খুলনা সাচিবুনিয়ার শিরু মিয়ার স্ত্রী রুমি আক্তার (৩৫), বরগুনার তালতলা নিশান বাড়িয়া গ্রামের সগীর খানের স্ত্রী হামিদা বেগম (৩০), কুষ্টিয়ার বটতলা গ্রামের বজলুর রহমানের ছেলে মেহেদী হাসান (২২), দাকোবের ধোপাদী গ্রামের চিত্ত রঞ্জন গাইনের স্ত্রী শোভা রানী গাইন (৪৮) ও পাটকেলঘাটার কুমিরা গ্রামের দুলাল দাশের কন্যা পার্বতী দাশ (৩৫)। এ ব্যাপারে সংশ্লিষ্ট মডেল থানায় মামলার প্রস্তুতি চলছে। তবে বাস ও ট্রাকের চালক বা হেলপার আটক হয়নি। বিষয়টি নিশ্চিত করেছেন ফকিরহাট মডেল থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ মোঃ খায়রুল আনাম। উল্লেখ্য, বাগেরহাট-মাওয়া মহাসড়কের ফকিরহাটের কাকডাঙ্গা নামকস্থানে শনিবার বিকাল ৪টায় যাত্রীবাহী রাজিব পরিবহনের সাথে লোহার রড বোঝাই ট্রাকের সংঘর্ষে ঘটনাস্থলে তিনজন নিহত হয়। আতদের হাসপাতালে নেয়ার পথে শিশুসহ ২জন নিহত হয়। এদিন রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ২জন ও সিটি মেডিকেল হাসপাতালে ১জন মারা যায়। ৮জন নিহতদের মধ্যে ৪জন নারী, ৩জন পুরুষ ও ১জন শিশু রয়েছে। এসময় কমপক্ষে ১৫/২০আহত হয়েছেন।