সারা খুলনা অঞ্চলের খবর

26
Spread the love

ডুমুরিয়ায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

ডুমুরিয়া প্রতিনিধি

ডুমুরিয়ায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর’র আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে বে-সরকারী উন্নয়ন সংস্থা সুশীলন সুদিন প্রকল্পের বাস্তবায়নে ও ফিড দ্যা ফিউচার বাংলাদেশ একুয়া কালচার ন্ড নিউট্রিশন এ্্যাকটিভিটির সহযোগিতায় গতকাল রবিবার সকালে এক বর্ণাঢ্য র‌্যালি শেষে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্যদেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীনা মজুমদার। বক্তব্যদেন ভাইস চেয়ারম্যান শারমিনা পারভীন রুমা,মাধ্যমিক শিক্ষা অফিসার সেখ ফিরোজ আহমেদ, যুবউন্নয়ন কর্মকর্তা ্এসএম কামরুজ্জামান, সমবায় কর্মকর্তা এফএম সেলিম আখতার,সুশীলনের উপজেলা কো-অর্ডিনেটর নাদিয়া আফরিন প্রমূখ।

ডুমুরিয়ায় শোভনায় বিএনপির প্রতিবাদ সভা

ডুমুরিয়া প্রতিনিধি

ডুমুরিয়া উপজেলা বিএনপির যুগ্ম-আহবায়ক শেখ সরোয়ার হোসেনের উপর হামলার ঘটনায় এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বিকেলে শোভনা ইউনিয়ন বিএনপির আয়োজনে উত্তর চিংড়া প্রাইমারী স্কুল মাঠে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন বিএনপির আহবায়ক আহম্মদ আলী ফকির। বক্তব্যদেন বিএনপি নেতা শেখ আঃ গফ্ফার,শেখ আব্দুর রশিদ,আনছার আলী মোল্যা,হাফিজুর বাগাতি,কালাম সরদার,মোসলেম বাওয়ালী,আজিজ সরদার,আঃ আজিজ মোড়ল,জাহিদুর গোলদার,রফিকুল বাওয়ালী,জিয়া শেখ,নান্টু রহমান,হারুন হাওলাদার,আঃ সালাম,সোবান শেখ,আঃ কুদ্দুস,জাহাতাপ সরদার,অজিত দাস,নজরুল শেখ,রবিউল সানা,হাফিজ থান,আতাবুর শেখ,কামরুল হোসেন,আলমগীর হোসেন প্রমূখ।

খুলনা চেম্বারের সভাপতির সাথে বড় বাজার  আড়ৎদার সমিতির সৌজন্য সাক্ষাৎ

খবর বিজ্ঞপ্তি

খুলনা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি কাজী আমিনুল হকের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন খুলনা বড় বাজার কাঁচা ও পাকা মাল আড়ৎদার সমিতির নব নির্বাচিত পরিষদের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন চেম্বার অফ কমার্সের সিনিয়র সহ সভাপতি শেখ আসাদুর রহমান, পরিচালক মফিদুল ইসলাম টুটুল, কাজী মাসুদুর রহমান।

কাঁচা ও পাকা মাল আড়ৎদার সমিতির নব নির্বাচিত সভাপতি আব্দুর রব, সিনিয়র সহ সভাপতি গৌরাঙ্গ সাহা, সহ সভাপতি শেখ মিজানুর রহমান, সাধারণ সম্পাদক রেজাউল হায়দার পাটোয়ারী মানিক, যুগ্ম সম্পাদক মোঃ শফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোঃ সজুত চৌধুরী, প্রচার সম্পাদক শেখ মোঃ নাসির উদ্দিন, কোষাধ্যক্ষ মোঃ নজরুল ইসলাম, সদস্য মোঃ খলিলুর রহমান।

সাতক্ষীরায় সম্পত্তি উদ্ধার ও নিজের জীবনের নিরাপত্তার দাবিতে সংবাদ সম্মেলন

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার চাম্পাফুলে দলীয় প্রভাবখাটিয়ে প্রভাবশালী কৃর্তক এক সংখ্যালঘু সম্প্রদায়ের সম্পত্তির হারির টাকা না দিয়ে জোরপূর্বক দখল এবং জমি ফেরত চাইতে গেলে খুন জখমসহ মিথ্যে মামলায় জড়িয়ে হয়রানির হুমকির দেয়ার অভিযোগ উঠেছে। রবিবার দুপুরে সাতক্ষীরা প্রেসকাবে এক সয়বাদ সম্মেরনে এই অভিযোগ করেন কালিগঞ্জ উপজেলার ঘুশুড়ি গ্রামের মৃত. মাদার চন্দ্র দে’র ছেলে সুবোধ চন্দ্র দে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আমি ক্ষেতে খামারে কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করি। বিগত প্রায় ২০ বছর পূর্বে কালিগঞ্জের বাদাকুল মৌজায় জে এল নং- ২০৬ , দুটি দাগে ২৫ ও ৪৭ মোট ২ একর ৬ শতক সম্পত্তি হারি দেওয়ার শর্তে রাজাপুর গ্রামের মৃত. ছাকাত আলী গাজীর ছেলে ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি নুর ইসলাম, ঘুশুড়ি গ্রামের ছাকাত বিশ্বাসের ছেলে ইউনিয়ন আ’লীগের সেক্রেটারী ছিদ্দিক বিশ্বাস ও একই এলাকার মৃত. দুলালের ছেলে ওয়ার্ড আ’লীগের সভাপতি গোবিন্দ সরকার ইজারা গ্রহণ করে। কিন্তু ইজারার শর্ত মোতাবেক নিয়মিত হারির টাকা দেওয়ার কথা থাকলেও তারা প্রভাব খাটিয়ে আমার সম্পত্তির হারির টাকা দিচ্ছে না। হারির টাকা চাইতে গেলে মারপিট ও খুন জখম এবং মিথ্যে মামলায় ফাঁসিয়ে হয়রানির হুমকি প্রদর্শন করে। এমনকি ছিদ্দিক বিশ্বাস বাজারে প্রকাশ্যে কয়েক বার আমাকে জুতার বাড়ি মারতে উদ্যাতও হয়েছে। আমি আমার নিজের সম্পত্তির কোন হারির টাকা পাচ্ছি না আবার সম্পত্তিও ফেরত দিচ্ছে না ওই দখলদার বাহিনী। তিনি উল্লেখিত ব্যক্তিদের কবল থেকে সম্পত্তি উদ্ধার এবং নিজের জীবনের নিরাপত্তার দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী ও সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

সাতক্ষীরায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি

“প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস-২০২০ উপলক্ষ্যে সাতক্ষীরায় বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে রবিবার সকাল ১০ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমীতে এক আলোচনা সভায় মিলিত হয়।

সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বদিউজ্জামানের সভাপতিত্বে আলোচনা  সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম, স্থানীয় সরকার মন্ত্রানালয়ের সাতক্ষীরার উপ-পরিচালক হুসাইন শওকত, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আসাদুজ্জামান বাবু, উপজেলা নির্বাহি অফিসার দেবাশীষ চৌধুরী, মেয়র তাজকিন আহমেদ চিশতি। স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব দত্ত ও উন্নয়ন কর্মী ফরিদা আক্তার বিউটির সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান কাউন্সিলর জ্যোৎ¯œা আরা, নারী নেত্রী বেগম মরিয়ম মান্নান, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারন সম্পাদক জ্যোৎ¯œা দত্ত প্রমুখ।

ফকিরহাটে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাট উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস-২০২০ উপলক্ষে রবিবার সকাল ১০টায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন কুমার দাশ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক শিরিনা আক্তার কিসলু, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাহিদ সুজা, অফিসার ইনচার্জ আবু সাঈদ মোঃ খায়রুল আনাম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অসিম কুমার সমাদ্দার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমিতাই ইয়াসমিন। প্রধান শিক্ষক বিথি রানী সরকারের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ইউপি সদস্য রাফেজা বেগম, জয়ীতা চম্পা বেগম, শিক্ষিকা দিপা রানী বিশ্বাস প্রমূখ। এসময় উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ পুষ্পেন কুমার শিকদার, সিনিয়র মৎস্য মৎস্য অফিসার অভিজিৎ শীল, কৃষি অফিসার মোঃ নাছরুল মিল্লাত, মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাস, প্রাথমিক শিক্ষা অফিসার আশিষ কুমার নন্দী, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আমজাদ হোসেন সরদার, খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা ফাহমিদা পারভীন বানু, মহিলা বিষয়ক অধিদপ্তরের হিসাব রক্ষক অপূর্ব কান্তি ঘোষ, প্রশিক্ষক লুৎফুন্নাহার, অফিস সহকারী খাদিজা খাতুন, অফিস সহায়ক জিহাদ, কাইয়ুম, সাথী, আইজিএ প্রশিক্ষক শান্তা দাশ, ফারজানা ইয়াসমিন সহ বিভিন্ন কর্মকর্তা,শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ফকিরহাটে দি হাঙ্গার প্রজেক্টের উদ্যোগে নারী দিবস পালিত

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটে দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের এসপিএল প্রকল্পের পিএফজি কমিটির উদ্যোগে রবিবার সকাল ১০টায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি বের করা হয়। র‌্যালি শিরিন হক পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে শুরু করে ফকিরহাটের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ডাকবাংলা মোড়ে এসে শেষ হয়। পিএফজি কো-অর্ডিনেটর খান মাহমুদ আরিফুল হকের পরিচালনায় এসময় প্রকল্পের পিস এ্যাম্বাসেডর আব্দুল সালাম, মল্লিকা রানী দাশ, ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাহিদ সুজা, গোলাম মোস্তফা, মল্লিক আঃ সাত্তার, বিমল কুমার ঘোষ, কলিমা আক্তার, রূপা সরকার, মান্না দে, এম জাকির হোসেন, সহ বিভিন্ন স্তরের নারী নেত্রী, জয়ীতা, শিক্ষক, সাংবাদিক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বটিয়াঘাটায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটা উপজেলা প্রশাসনের আয়োজনে এবং কোডেক ও সুশীলনের সহযোগিতায় গতকাল রবিবার বেলা ১১ টায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসি রানী রায়ের সভাপতিত্বে স্থানীয় জ্যোতিষ্ক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান নিতাই গাইন ও চঞ্চলা মন্ডল, সিঃ মৎস্য কর্মকর্তা মোঃ মনিরুল মামুন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নারায়ণ চন্দ্র মন্ডল, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাবিবুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা মোনায়েম খান, পরিসংখ্যান কর্মকর্তা গৌতম বিশ্বাস, সমবায় কর্মকর্তা জান্নাতুন্নেছা, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার আশিকুজ্জামান, উপজেলা প্রেসকাবের সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার, কোষাধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান, সাংবাদিক মোঃ শাওন হাওলাদার, সুশীলনের নিউটেশন কো-অর্ডিনেটর নাহিদা সুলতানা, কোডেকের টেকনিক্যাল অফিসার জেরিন তাসনিন প্রমূখ। সভার পূর্বে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে।

আর্ন্তজাতিক নারী দিবস বাগেরহাটে পালিত

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে নানা আয়োজনে আর্ন্তজাতিক নারী দিব পালিত হয়েছে। রোববার সকালে স্বাধীনতা উদ্যোন থেকে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়। জেলা প্রশাসনের আয়োজনে র‌্যালীতে সরকারি ও বেসরকারী এবং বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নেতৃবৃন্দ অংশ নেন। পরে বাগেরহাট এসিলাহা মিলনায়তনে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা হাসনা হেনার সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রসাশক মো. কামরুল ইসলাম। এছাড়া বক্তব্য দেন,বাগেরহাট জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান শরিফা খানম, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান  রিজিয়া পারভিন, সনাকের সভাপতি অধ্যাপক চৌধুরী আব্দুর রউফসহ আরও অনেকে। বক্তারা বলেন, আজকের এই দিন থেকে বন্ধ হোক সকল প্রকার সহিংসতা ও নারী এবং কণ্যা শিশু নির্যাতন।

দেবহাটায় আন্তর্জাতিক নারী দিবসের র‌্যালী ও আলোচনা সভা

কে.এম রেজাউল করিম, দেবহাটা

“শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা, “প্রজন্ম হোক সমতার, ‘ সকল নারীর অধিকার ”এই শ্লোগানকে সামনে রেখে দেবহাটায় অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবসের র‌্যালী ও আলোচনা সভা। রবিবার সকাল সাড়ে ১০ টায়  দেবহাটা উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগীতায় নারী দিবসের একটি র‌্যালী উপজেলা পরিষদের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা মুক্ত মঞ্চে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন জাহানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধির কুমার গাইন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী জুয়েল হোসেন, উপজেলা সমবায় অফিসার আকরাম হোসেন, দেবহাটা প্রেসকাবের সাধারন সম্পাদক আর.কে.বাপ্পা, প্রেসকাবের কোষাধ্যক্ষ কে.এম রেজাউল করিম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইব্রাহিম খলিল, হাজী কেয়ামদ্দীন মেমোরিয়াল মহিলা কলেজের ভুগোল বিভাগের অধ্যাপক রাম প্রসাদ ঘোষ, সাংবাদিক আশরাফুল ইসলাম ও ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসুচীর পল্লী সমাজের সদস্য শামসুন্নাহার প্রমুখ। সভায় বক্তারা নারীর অধিকার বাস্তবায়নে সকলের আন্তরিকতা ও সকল পর্যায়ে সচেতনতাবোধ তৈরীতে কাজ করার আহবান জানান।

কেশবপুরে আর্ন্তজাতিক নারী দিবস পালিত

কেশবপুর (যশোর) প্রতিনিধি

যশোরের কেশবপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে ৮ মার্চ সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইরুফা সুলতানার সভাপতিত্বে ও উপজেলা শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডুর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার নজরুল ইসলাম, কেশবপুর উপজেলা প্রেসকাবের সভাপতি এস আর সাঈদ, পৌর কাউন্সিলর মনিরা খানম, পৌর কাউন্সিলর মেহেরুন নেসা মেরী, নারীনেত্রী বিলকিস আরা বিলি, দলিত হারচয়েস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক নাজমিন নাহার, পরিত্রাণের প্রদীপ প্রকল্পের প্রোগ্রাম অফিসার উজ্জ্বল দাস, দলিতের স্পন্সরশীপ অফিসার কল্পনা রায়, এনজিও প্রতিনিধি কোরবান আলী, এ্যাড. রতœা চন্দ্র চন্দ ও সুপিয়া খাতুন শিখা।

কেশবপুরে ৭ মার্চ উপলক্ষে প্রতিবন্ধীদের মাঝে ডাক্তার হাসনাত ফাউন্ডেশনের মিষ্টি বিতরণ

কেশবপুর (যশোর) প্রতিনিধি

যশোরের কেশবপুরে ডাক্তার হাসনাত ফাউন্ডেশনের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে কেশবপুর সুবোধ মিত্র মেমোরিয়াল অর্টিজন ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে  পাউরুটি ও  মিষ্টি বিতরণ করা হয়েছে। রোববার সকালে ডাক্তার হাসনাত ফাউন্ডেশনের চেয়ারম্যান মেডিকেল অফিসার ডাঃ হাসনাত আনোয়ারের পক্ষে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে  পাউরুটি ও  মিষ্টি বিতরণ করেন কেশবপুর উপজেলা প্রেসকাবের সভাপতি এস আর সাঈদ। এসময় উপস্থিত ছিলেন শিক্ষক সোহেলী সুলতানা, আসাদুজ্জামান, হোসনেআরা, লিলিমা বিশ্বাস, আসমা আক্তার, মিতালী অধিকারী, অনুপ বসু, সুজন চত্রবর্তী, ছবি বিশ্বাস, কানিজ ফাতেমা, আবু জাফর রানা, মহাতাপ প্রমুখ।

ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ঝিনাইদহ প্রতিনিধি

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে স্বেচ্ছাসেবী সংগঠন উ্ই, এইড, ব্রাক এইডের জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রকল্পের সহযোগিতায় রোববার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আরতী দত্ত, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নিলুফার রহমান, প্রোগ্রাম অফিসার খোন্দকার শরীফা আক্তার, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সালমা ইয়াছমিন, এইডের জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জনাব খন্দকার আশরাফুন্নাহার আশা।

এসময় বক্তারা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নারীর ক্ষমতায়নে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

ঝিনাইদহ পল্লী  বিদ্যুৎ সমিতির মুজিব কর্ণার উদ্বোধন

ঝিনাইদহ প্রতিনিধি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির মুজিব কর্ণার উদ্বোধন করা হয়েছে। শনিবার বিকেলে পল্লী বিদ্যুৎ কার্যালয়ে এ কর্ণারের উদ্বোধন করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের স্থানীয় কমিটির সদস্য সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমিতি বোর্ডের চেয়ারম্যান হাফিজুর রহমান, সমিতির জেনারেল ম্যানেজার ইছাহাক আলী, এজিএম আমিনুল ইসলাম, সিফাতুল্লাহসহ কর্মকর্তাগন। এসময় জানানো হয়, মুজিব কর্ণারে বঙ্গবন্ধুর কর্ম, শিক্ষা ও রাজনৈতিক জীবন নিয়ে ৭০ টি বই সংরক্ষণ করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধুর কর্মজীবনের বিভিন্ন সময়ের ধারনকৃত ছবি কর্ণারে সংরক্ষণ করা হয়েছে। মুজিব বর্ষ উপলক্ষে কর্ণারটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

ঝিনাইদহে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মুক্ত পাঠশালার উদ্বোধন

ঝিনাইদহ প্রতিনিধি

‘শিক্ষার আলোয় জ্বালাবো আলো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে সুবিধা বঞ্চিতদের শিক্ষালয় ‘মুক্ত পাঠশালার’ উদ্বোধন করা হয়েছে। শনিবার বিকেলে শহরের চাকলাপাড়ার মন্টু বসু সড়কে এ পাঠশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজা শুভ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এরফানুল হক চৌধুরী এবং মোহাম্মদ জিন্নাতুল ইসলাম। ঝিনাইদহ ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক শুভ কুমার বিশ্বাস, কথন সাংস্কৃতিক সংসদ-কসাস’র সভাপতি হাসানুজ্জামান অন্তর।

পাঠশালার উদ্যোক্তা কসাসের সাবেক সভাপতি প্রতাপ আদিত্য বিশ্বাস জানান, মুজিববর্ষে শুরুতেই মন্টু বসু সড়কের নদীর পাড়ে এ পাঠাশালাটির কার্যক্রম শুরু করা হয়। এই প্রতিষ্ঠানটিতে ৭২ জন সুবিধাবঞ্চিত শিশুদের সপ্তাহে রবি, মঙ্গল, বৃহস্পতি এবং শুক্রবার বিকাল ৪ টা থেকে ৬ টা পর্যন্ত ৩৪ জন কলেজ এবং বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীরা স্বেচ্ছায় পালাক্রমে পাঠদান করাচ্ছেন।

এই পাঠশালাটি প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে, নতুন প্রজন্মকে আনন্দ পূর্ণ করে গড়ে তোলা। ঝরে পড়া রোধ করা এবং শিশুদের স্বপ্ন দেখিয়ে বড় করে তোলা। বাল্যবিবাহ, নারী নির্যাতন, মাদক ও সন্ত্রাস মুক্ত নতুন প্রজন্ম গড়ে তোলা।

ঝিনাইদহে উগ্রবাদ প্রতিরোধে করণীয় শীর্ষক সেমিনার শুরু

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহে উগ্রবাদ প্রতিরোধে করণীয় শীর্ষক সেমিনার শুরু হয়েছে। রোববার সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ সেমিনারের উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস। এসময় ঝিনাইদহের জেল সুপার গোলাম হোসেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উপ-পুলিশ কমিশনার আসাদুজ্জামান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার তৌহিদুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের আয়োজনে সেমিনারের প্রথম দিনে জেলা পুলিশের বিভিন্ন ইউনিটে পুলিশ অফিসার, পুলিশ সদস্য ও কারারক্ষীসহ ২৫০ জন অংশ নেয়। এসময় উগ্রবাদ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর করনীয় বিষয়ে দিক নির্দেশনা প্রদাণ করা হয়। আগামী সোম ও মঙ্গলবার জেলার ইমাম, শিক্ষক, জনপ্রতিনিধের অংশগ্রহণে সেমিনার অনুষ্ঠিত হবে।

দেবহাটায় আর্ন্তজাতিক নারী দিবসের র‌্যালী ও আলোচনা সভা

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি

“শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা, “প্রজন্ম হোক সমতার, ‘ সকল নারীরা অধিকার ”এই শ্লোগানকে সামনে রেখে দেবহাটায় অনুষ্ঠিত হয়েছে আর্ন্তজাতিক নারী দিবসের র‌্যালী ও আলোচনা সভা । দেবহাটা উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগীতায় বৃহষ্পতিবার সকাল সাড়ে ১০ টায়  একটি র‌্যালী উপজেলা পরিষদের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মুক্ত মঞ্চে এসে আলোচনা সভায় সমাবেত হয়। আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরীন জাহানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধির কুমার গাইন, সমবায় অফিসার আকরাম হোসেন, দেবহাটা প্রেসকাবের সাধারণ সম্পাদক আর কে বাপ্পা, কোষাধক্ষ্য কে এম রেজাউল করিম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইব্রাহিম খলিল, হাজী কেয়ামদ্দীন মেমোরিয়াল মহিলা কলেজের ভুগোল বিভাগের অধ্যাপক রাম প্রসাদ ঘোষ প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসুচীর পল্লী সমাজের সদস্য শামসুন্নাহার, জনসাস্থ প্রকৌশলী জুয়েল হোসেনসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ছাত্র ছাত্রীবৃন্দ।

তালায় আন্তর্জাতিক নারী দিবস পালন

তালা প্রতিনিধি

“প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার( ০৮ মার্চ) সাতক্ষীরার তালায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে র‌্যালি, আলোচনা সভা, সফল নারী সম্মাননা, যেমন খুশি তেমন সাজো, কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ করা হয়।

সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপ-শহরে র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ। উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও তালা প্রেসকাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান,মহিলা ভাইস চেয়ারম্যান মুর্শিদা পারভীন পাঁপড়ী, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রাক্তন ডেপুটি কমান্ডার মোঃ আলাউদ্দীন জোয়ার্দ্দার, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম প্রমুখ। এ সময় বীণা পানি ঘোষ, লতিকা ঘোষ ও মাহমুদা বেগমকে সফল নারী হিসেবে সম্মাননা প্রদান করা হয়। পরে দিনটি উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় এবং পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়া  জাতীয় মহিলা সংস্থা ও ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন  কর্মসুচির সহযোগিতায় তালা পল্লী সমাজও আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করে।

তালায় মেয়েদের ৮ দলীয় ব্যাডমিন্টন টুর্নামেন্ট অনুষ্ঠিত

তালা প্রতিনিধি

“সামাজিক উদ্যোগ ‘মেয়েরাও খেলবে” স্লোগান সামনে রেখে তালা উপজেলায় প্রথম বারের মতো অনুষ্ঠিত হয় মেয়েদের ৮ দলীয় ব্যাডমিন্টন টুর্নামেন্ট। মুক্তিযোদ্ধা আঃ সালাম গণ-গ্রন্থাগারের সাথে যুক্ত একদল সক্রিয় স্বেচ্ছাসেবী যুবাদলের আয়োজনে রবিবার (৮ মার্চ) তালা সদর ইউনিয়ন পরিষদ মাঠে দিনব্যাপী উক্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম। উত্তরণ কর্মকর্তা রেজওয়ান উল্লাহ’র পরিচালনায় অনুষ্ঠানে আয়োজকদের পক্ষে স্বাগত বক্তব্য উত্তরণের প্রকল্প সমন্বয়কারী জাহিদ আমিন শ^াশত। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বি,এল কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর শামসুন্নাহার,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও তালা প্রেসকাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক অচিন্ত্য সাহা, প্রয়াত মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুস সালামের পতœী আফসা আহমেদ, অধ্যাপক হাশেম আলী ফকির, মীর জিল্লুর রহমান, শিশুতীর্থের প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন, স্বেচ্ছাসেবী যুবাদলের খাদিজা খাতুন, তরিকুল ইসলাম প্রমুখ। ব্যাডমিন্টন টুর্নামেন্টে বিজয়ী হয় সাতক্ষীরার লিজা খাতুন ও অসিয়া সুলতানা আনিকা এবং রানার্সআপ হয় তালার তাসনীম বিন আশরাফ ও শাহরিন আক্তার মিষ্টি।  এ সময় বিজয়ীদের মাঝে সাইকেল, স্মার্ট ফোন, নগদ টাকা ও স্কুল ব্যাগ পুরষ্কৃত করা হয়। শত শত দর্শক উক্ত খেলা উপভোগ করেন।

ফুলতলার আলকায় ওয়ার্ড সভা

ফুলতলা প্রতিনিধি

ফুলতলার দামোদর ইউনিয়ন আলকা ৩নং ওযার্ডের এক ওয়ার্ড সভা রোববার বিকালে আলকা পল্লী নিকেতন কাব চত্ত্বরে ইউপি সদস্য আঃ রহমান সরদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভ্ইুয়া শিপলু। বিশেষ অতিথি ছিলেন প্রভাষক গৌতক কুন্ডু, সচিব আসমা খানম, ইউপি সদস্য শামসুন্নাহার বেগম। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মুক্তিযোদ্ধা সুবোধ বসু, সহকারী অধ্যাপক পিযুষ হীরা, হারুন অর রশিদ, আনোয়ার হোসেন মোল্যা, মোঃ আকরাম মোল্যা, খোকন দাস, দিপক কুন্ডু, রোমেচা বেগম, লতিফা বেগম, পলি মালাকার প্রমুখ।  সভায় বয়স্ক, বিধবা ও  প্রতিবন্ধী ভাতা   এবং রাস্তাঘাট ও ড্রেনেজ ব্যবস্থা বিষয়ে আলোচনা করা হয়।

বিবর্তন আবৃত্তি স্কুলের উদ্যোগে নারী দিবস উদযাপন

যশোর অফিস

রোববার বিকেলে বিবর্তন যশোর আবৃত্তি ও আর্ট স্কুলের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। একই সাথে পূর্বে অনুষ্ঠিত মাতৃভাষা দিবস উপলক্ষে আবৃত্তি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। নাট্য সংগঠন বিবর্তন যশোর প্রাঙ্গণে অনুষ্ঠিত নারী দিবসের আলোচনাসভায় অতিথি ছিলেন সফল নারী উদ্যোক্তা শহরের জামে মসজিদ লেনের সুবর্ণ পেপার অ্যান্ড স্টেশোনারির স্বত্বাধিকারী হোসনে আরা খাতুন লিপি। স্বাগত বক্তব্য দেন বিবর্তন যশোর’র সাবেক সাধারণ সম্পাদক এবং আবৃত্তি ও আর্ট স্কুলের পরিচালক এইচ আর তুহিন।

অনুষ্ঠানে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা নারী বিষয়ক সমবেত এবং একক আবৃত্তি পরিবেশন করেন। সবশেষে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিবর্তন যশোর’র সহসভাপতি নওরোজ আলম খান চপল, দীপংর বিশ্বাস, সহসাধারণ সম্পাদক মানস বিশ্বাস, স্কুলের অধ্যক্ষ সপ্তর্ষী দাস শীলা, শিক্ষক শর্মিষ্ঠা ভট্টাচার্য্য তুপা, শাহরিন সুলতানা নিশি প্রমুখ।

প্রতিযোগিতায় ৪টি বিভাগে শুধুমাত্র বিবর্তন যশোর আবৃত্তি ও আর্ট স্কুলের প্রায় ৩০ শিক্ষার্থী অংশ নেয়। এদেরমধ্যে বিজয়ী ১২ জনকে পুরস্কৃত করা হয়।

যশোরে ইয়াবাসহ ১ জন গ্রেফতার

যশোর অফিস

যশোর র‌্যাব-৬, সিপিসি-৩, ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার এএসপি সোহেল পারভেজ এর নেতৃত্বে  একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে যশোর জেলার কোতয়ালী মডেল থানাধীন গাইদগাছি গ্রামের বেলতলা রেল গেইট এর দক্ষিণ পাশের্^ কাঁচা রাস্তার উপর অভিযান পরিচালনা করে আসামী মোঃ মোস্তাফিজুর রহমান (২৮), পিতা-মোঃ মিজানুর রহমান, সাং-বসুন্দিয়া, থানা- কোতয়ালী মডেল থানা, জেলা-যশোর’কে ১০২ (একশত দুই) পিচ ইয়াবা ট্যাবলেটসহ  গ্রেফতার করেছে। ধৃত আসামী ও জব্দকৃত আলামত যশোর জেলার কোতয়ালী  থানায়  হস্তান্তর এবং ২০১৮ সনের মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনের ৩৬(১) এর সারনী ক্রমিক ১০ (ক) ধারায় মামলা রুজু হয়েছে।

যশোরের চৌগাছায় দুর্ঘটনায় নির্মাণ শ্রমিকের মৃত্যু

যশোর অফিস

যশোরের চৌগাছায় সড়ক দুর্ঘটনায় শরিফুল ইসলাম (৩০) নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে।  তিনি উপজেলার বুড়িন্দিয়া গ্রামের রাশেদ আলীর ছেলে।

নিহতের চাচা আবু তালেব জানান, রোববার দুপুরে ইঞ্জিনচালিত আলমসাধুতে মিকচার মেশিন নিয়ে চৌগাছা শহরে যাচ্ছিলেন শরিফুল। পলুয়া গ্রামের মোড়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায় আলমসাধুটি। এ সময় শরিফুল মিকচার মেশিনের নিচে চাপা পড়েন। স্থানীয়রা তাকে উদ্ধার করে চৌগাছা সরকারি মডেল হাসপাতালে নেন। জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক সুরাইয়া পারভিন বলেন, হাসপাতালে আনার আগেই শরিফুলের মৃত্যু হয়। চৌগাছা থানার অফিসার ইনচার্জ (ওসি) রিফাত খান রাজিব এই তথ্য নিশ্চিত করেছেন।

আন্তর্জাতিক নারী দিবস-২০২০ সনাক যশোর’র আলোচনা সভা ১০ দফা দাবি উত্থাপন

যশোর অফিস

‘টেকসই উন্নয়ন অভীষ্ট, সুশাসন, সমতা ও নারী’- এই শ্লোগানকে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, যশোরের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান।

যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাস। প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. প্রতিভা ঘরাই, বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের স্কুল হেল্থ কিনিকের মেডিকেল অফিসার ডা. লায়লা নার্গিস, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়লা শিরীণ সুলতান। স্বাগত বক্তব্য দেন সনাক যশোরের জেন্ডার বিষয়ক উপ-কমিটির আহবায়ক নওশাদ বানু। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সনাক সদস্য প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান, এ্যাড. সৈয়দা মাসুমা বেগম, শিক্ষার্থী ওয়াজীহা তাসনীম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার এ. এইচ. এম. আনিসুজ্জামান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ^ জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। বাংলাদেশেরও মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। তাই নারীদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া টেকসই উন্নয়ন অসম্ভব। জাতিসংঘের সিডও সনদে স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ নারী ও শিশুর প্রতি সবধরনের বৈষম্য বিলোপে অঙ্গীকারাবদ্ধ। বাংলাদেশের সংবিধানের ২৮(২) অনুচ্ছেদে ‘রাষ্ট্র ও গণজীবনের সর্বস্তরে নারী পুরুষের সমান অধিকার’ এর কথা বলা হয়েছে। এছাড়া ২৮(৪) অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে যে ‘নারী বা শিশুদের অনুকূলে বিশেষ বিধান প্রণয়নে রাষ্ট্রকে নিবৃত্ত করা যাবে না’। সিডও সনদের ২ ও ১৬ (১) (গ) ধারাতেও এই বিষয়গুলির উল্লেখ আছে।

নারীর অধিকার ও ক্ষমতায়ন নিশ্চিতে বাংলাদেশ সরকার বেশ কিছু সুনির্দিষ্ট আইন ও বিধিমালা প্রণয়ন করেছে। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার (২০১৬-২০২০) জেন্ডার বিষয়ক লক্ষ্যমাত্রাতেও নারী-পুরুষের সমান সুযোগ ও অধিকার এবং রাষ্ট্রের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক উন্নয়নে নারীর সমান অবদানের স্বীকৃতি দেয়ার কথা বলা হয়েছে। জাতীয় নারী উন্নয়ন নীতিমালা ২০১১Ñতেও এমন সমাজ প্রতিষ্ঠার কথা বলা হয়েছে যেখানে নারী-পুরুষের সমান সুযোগ থাকবে এবং সমতাভিত্তিক মৌলিক অধিকারসমূহ ভোগ করবে।

বক্তারা আরো বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতি হলেও নারীর প্রতি চলমান সহিংসতা নারীর অগ্রযাত্রায় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, ২০১৯ সালে ১৪১৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছে, যা আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। ধর্ষণের পর ৭৬ জন নারীর মৃত্যু হয়েছে। পারিবারিক সহিংসতা ও যৌতুকের দাবিতে নির্যাতনে ৩১৪ জন নারী খুন হয়েছেন। দেশের বিভিন্ন আদালতে এখনও প্রায় দেড় লক্ষাধিক নারী নির্যাতন মামলা ঝুলে আছে। বেশিরভাগ ক্ষেত্রেই নির্যাতনকারীরা প্রভাবশালী ও ক্ষমতা সংশ্লিষ্ট হওয়ায় ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে এসব মামলায় ন্যায়বিচার বাধাগ্রস্ত হচ্ছে। এসব ক্ষেত্রে অধিকার হরণ ও ন্যয়বিচার প্রাপ্তিতে অন্যতম প্রতিবন্ধক দুর্নীতি। আলোচনা সভা শেষে নারী অধিকার বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন অতিথিবৃন্দ।

যশোরে স্কুল অ্যান্ড কলেজের জমি দখলের প্রতিবাদে সমাবেশ

যশোর অফিস

যশোরের অভয়নগরে মহাকাল পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের জমি দখলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ হয়েছে। রোববার দুপুরে স্কুল প্রাঙ্গণে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন স্থানীয় উপজেলা ভাইস চেয়ারম্যান ও প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি মিনারা জামান।

সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা যুবলীগের নেতা বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক বিপুল শেখ, কলেজের অধ্যক্ষ খান এ মজলিশ, উপজেলা যুবলীগের আহবায়ক তালিম হোসেন, যুগ্ম আহবায়ক অর্জুন শেখ, যুবলীগ নেতা কাজী মামুন, জাহাঙ্গীর সর্দার প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, স্থানীয় বালিয়াডাঙ্গা গ্রামের ইসারত মোল্যার পরিবার মহাকাল পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের জমি দখল করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। তাদেরকে ব্যবসা প্রতিষ্ঠান সরিয়ে নিতে বলা হলেও তারা তা না করে শিক্ষা প্রতিষ্ঠানের জমিতে জোর পূর্বক ব্যবসা চালিয়ে যাচ্ছে। ৫৪ বছর ধরে তারা অবৈধভাবে দখল করে রেখেছে। ওই সব ভূমিদস্যুরা মহাকাল পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের নামে বদনাম রটিয়ে বেড়াচ্ছে।

বক্তরা অবিলম্বে মহাকাল পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের জমি থেকে সরিয়ে নিতে আহবান জানান। তা না হলে যশোর-খুলনা মহাসড়ক অবরোধসহ কঠোর কর্মসূচির ঘোষণা করা হবে বলে হুশিয়ারি দেন।

 শিরোমণিতে বিশিষ্ট সমাজ সেবক আব্দুল মতিনের ইন্তেকাল

ফুলবাড়ীগেট( খুলনা)প্রতিনিধি

খানজাহানআলী থানার শিরোমণি এলাকার বিশিষ্ট সমাজ সেবক ও খন্দকার শামীম আহম্মেদের পিতা খন্দকার আব্দুল মতিন (৮০) গত শনিবার রাত সাড়ে ১২টায় বার্ধক্য জনিত কারণে নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি………. রাজিউন। মৃত্যু অন্তে ১ ছেলে ও ৫ মেয়েসহ বহুগুণগ্রাহী রেখে গেছেন। গতকাল বাদ আছর  শিরোমণি বায়তুল আকসা জামে মসজিদ চত্বরে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাযায় উপস্থিত ও শোক শন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম, খ.ম লিয়াকত আলী, শিরোমণি হাফিজিয়া মাদ্রাসার মুহতামিম হাফেজ ইব্রাহিম , শেখ সিরাজুল ইসলাম,কাজী আজাদুর রহমান হীরক, মুন্সি মঈনুল ইসলাম, খন্দকার আব্দুস সহিদ, খন্দকার খালেক, মুন্সি মিজানুর রহমান , সৈয়দ মোয়াজ্জেম হোসেন, সৈয়দ আলী ইমতিয়াজ লিটু, আশরাফ আলী,মিনা মুরাদ হোসেন খন্দকার জাহিদ হোসেন, মুক্ত আহম্মেদ, শেখ শাহিন রহমান, প্রিন্স ,জুয়েল সহএলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ। জানাযায় ইমামতি করেন শিরোমণি বাজার জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মোঃ আতাউর রহমান।

শিরোমণি বহিৃশিখা সংঘের উদ্যোগে দুই দিনব্যাপী দাবা টুর্ণামেন্টের সমাপনি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত

ফুলবাড়ীগেট( খুলনা)প্রতিনিধি

শিরোমণি বহিৃশিখা সংঘ ও পাঠাগারের উদ্যোগে দুই দিনব্যাপী দাবা টুর্ণামেন্টের সমাপনি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতশনিবার রাত ৯টায় শিরোমণি কাব প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। দুই দিন ব্যাপী দাবা টুর্ণামেন্টে বিভিন্ন জেলা থেকে ৬৬জন দাবা খেলোয়াড় অংশ গ্রহন করেন, এর মধ্যে কুয়েট কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্সের প্রাক্তন শিক্ষার্থী নড়াইল জেলার আশিষ মজুমদার চ্যাম্পিয়ান হন। খুলনার দেলোয়ার হোসেন ২য় স্থান অধিকার করেন এবং মুজগুন্নি’র এমএম আরমান ৩য় স্থান অধিকার করেন। দাবা খেলা পরিচালনা করেন জেলা ক্রিড়া দাবা সম্পাদক জয়নুল আবেদিন সাগর। রাত ৯টায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সংগঠনের সভাপতি শেখ সাইফুল ইসলাম পলাশের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ফুলতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন। বিশেষ অতিথি ছিলেন কাশেম ফুড প্রোডাক্টের ম্যানেজিং ডাইরেক্টর শেখ রিজাউল হক। জিএম ফারুকুল ইসলামের পরিচালনায় বক্তৃতা করেন প্রভাষক শেখ আমিরুল ইসলাম, মীর রবিউল আলম, মোঃ আজিজুর রহমান, মোঃ রিয়াদ, মোঃ তৌহিদুল ইসলাম, মোঃ শেখ হাবিবুর রহমান, ইঞ্জি. মামুন সরোয়ার মুন্না, শেখ আতিকুল হাসান, জাহাঙ্গীর হোসেন, কাজী বাচ্চু, আলহাজ্ব শেখ আল আমিন, মোঃ রবিউল ইসলাম, মোঃ জিয়াউর রহমান, শেখ মোঃ শফি, এসএম লাভলু, কাগজী হাসান, মোঃ ইয়াসিন আলী সানা, মোঃ ওয়াহিদুজ্জামান চৌধুরী রুবেল, এসএম রাসেল, শাহ মোঃ গোলাম কিবরিয়া, শাহিন মোড়ল, প্রভাষক মোল্যা জামাল হোসেন, ডা. শামীম হাসান, প্রকৌশলী মোঃ কামাল হোসেন, মোঃ কিবরিয়া হোসেন টিপু প্রমুখ। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে প্রধান অতিথি পুরস্কার বিতরণ করেন।

নারী দিবস উপলক্ষে খানা বাড়ী গার্লস হাই স্কুলে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ফুলবাড়ীগেট( খুলনা)প্রতিনিধি

আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে একটিভ সিটিজেন প্রকল্পের সহোযোগীতায়  খানা বাড়ী গার্লস  হাই স্কুলে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত। গতকাল শনিবার সকাল ১১টায়  খানা বাড়ী গার্লস হাই স্কুল  থেকে  র‌্যালীটি বের হয়ে ফুলবাড়ীগেটের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে স্কুল প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্কুলের প্রধান শিক্ষক  মোঃ আসাদুজ্জামানের  সভাপতিত্বে  প্রধান অতিথি ছিলেন যোগীপোল ইউপি চেয়ারম্যান শেখ আনিছুর রহমান। মোঃ আমিন ও শাহাজাদী পারভিনের যৌথ  পরিচালনায়  র‌্যালী পূর্বক আলোচনা সভায় বক্তব্য রাখেন  গাঙ্গচিল সাহিত্য পরিষদের খানজাহানআলী থানা সভাপতি এস এম আব্দুর রহমান, মোঃ মোকছেদ ফকির, শেখ আঃ কুদ্দুস , খানা বাড়ী গার্লস হাই স্কুলের সহকারি শিক্ষক ডালিয়া আক্তার ,জিয়াউর রহমান , খাদিজা আক্তার , উজ্জল কুমার মন্ডল, তাপস কুমার মল্লিক, তানভির আহম্মদ, রিয়াদ, আফরোজা , সুলতানা, মোঃ রকিব হোসেন প্রমুখ ।

 ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ঃ আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে বর্ণ্যাঢ্য র‌্যালী, কবিতা আবৃতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধার শিক্ষক মোঃ মনিরুল ইসলামের সভাপতিত্বে আরোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোল্যা মুজিবর রহমান। বক্তৃতা করেন চৈতন্য কুমার কুন্ডু, রঘুনাথ সরকার, মোসাঃ লিপিয়া খাতুন, খন্দকার সাবিহা সুলতানা, বিএম মনিরুজ্জামান, তন্ময় মৃধা, আরাফাত সিদ্দিকী, দিপংকর মোন্ডল, আসমা খাতুন সহ সকল শিক্ষক, অভিভাবক, সদস্য এবং শিক্ষার্থীবৃন্দ ।

নারী দিবস উপলক্ষে নারী ও শিশু অধিকার ফোরাম খুলনার সভা

খবর বিজ্ঞপ্তি

বিশ্ব নারী দিবস উপলক্ষে গতকাল সকালে নারী ও শিশু অধিকার ফোরাম খুলনার উদ্যোগে কেডিঘোষ রোডস্থ অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফোরামের আহবায়ক সাবেক মেয়র বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ মনিরুজ্জামান। বক্তৃতা করেন রেহানা আক্তার, মাহবুব আলম বাদশা, মেহেদী হাসান দিপু, মাজেদা খাতুন,এড. কানিজ ফাতেমা, আফরোজা জামান, আনজিরা খাতুন, কওসারী জামান মঞ্জু প্রমূখ।

মুজিব জন্মশত বর্ষে বাংলাদেশ পোষ্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়নের আলোচনা সভা

খবর বিজ্ঞপ্তি

মুজিব জন্মশত বর্ষ উপলক্ষে বাংলাদেশ পোষ্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন, রেজিঃ নং- বি- ২১২৯ কর্তৃক আয়োজিত রবিবার দুপুরে আরএমএস মেল এন্ড শটিং অফিস চত্তর, খুলনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন আরএমএসই বিভাগের সভাপতি শেখ মুজিবার রহমান ও পরিচালনা করেন সম্পাদক শেখ মারুফ হোসেন। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোষ্ট মাষ্টার জেনারেল জনাব তরুন কান্তি সিকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোষ্টম্যান কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব আমজাদ আলী। বক্তব্য রাখেন, খুলনা মহানগর শ্রমিক লীগের যুগ্ম সাঃ সম্পাদক মোঃ আব্দুর রহিম খান, সহ-সাঃ সম্পাদকদ্বয় মোঃ আব্দুর রশিদ সিকদার, কিংকর সাহা, সাংগঠনিক সম্পাদক শরীফ মোর্ত্তজা আলী, মোঃ জামাল হোসেন, মোহাম্মদ আলী, সিরাজুল ইসলাম, মোঃ আজিম উদ্দিন, খান আকতার হোসেন, হাই ইসলাম কচি, ফরিদ আহম্মেদ, বিপ্লব রায়, টিটোন হাওলাদার, শেখ অদুত, রিয়াদুজ্জামান টিপু প্রমুখ নেতৃবৃন্দ। সভায় নেতৃবৃন্দ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান।

কুয়েটের লালন শাহ্্ হলের আয়োজনে বার্ষিক প্রীতিভোজ অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (কুয়েট) এর লালন শাহ্্ হলের আয়োজনে রবিবার রাতে হল প্রাঙ্গণে বার্ষিক প্রীতিভোজ ও সাংস্কৃতিক সন্ধ্যা ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের একটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিচালক (ছাত্র-কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লালন শাহ্্ হলের প্রভোস্ট প্রফেসর ড. মোঃ আব্দুল্লাহ ইলিয়াছ আক্তার। অনুষ্ঠানে অত্র বিশ^বিদ্যালয়ের বিভিন্ন হলের প্রভোস্ট ও সহকারী প্রভোস্টবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও সংশ্লিষ্ট হলের ছাত্রবৃন্দ অংশগ্রহণ করেন।

স্বাধীন সমাজকল্যাণ যুব সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

খবর বিজ্ঞপ্তি

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’- এ স্লোগানকে প্রতিপাদ্য করে সারাদেশের ন্যায় খুলনার কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নে স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বাধীন সমাজকল্যাণ যুব সংস্থা’র উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। রবিবার (৮ মার্চ) বিকেলে দিবসটি উপলক্ষে স্বাধীন সমাজকল্যাণ যুব সংস্থার আয়োজনে একটি র‌্যালি সংগঠনের কার্যালয় চত্বর থেকে বের হয়ে কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে একটি আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন নবযাত্রা প্রকল্পের জেন্ডার টেকনিক্যাল অফিসার আবু সাদিক শাহীন, জেন্ডার অর্গানাইজার মোঃ আহসান উদ্দিন, স্বাধীন সমাজকল্যাণ যুব সংস্থার সাধারণ সম্পাদক সাইফুর রহমান, যুগ্ম-সাধারন সম্পাদক মামুন কবির, সদস্য তানিয়া খাতুন, শারমিন সুলতানা, ময়না আক্তার, মোনতাহিনা আক্তার, উপস্থিত ছিলেন সদস্য জিনারুল ইসলাম, জিএম মামুন কবির, আসাদুল ইসলাম, সুমি আক্তার, শেফালি খাতুন, ফরিদা খাতুন, সালেহা বেগম, সাজেদা খাতুন, তানিয়া পারভীন, হাসিনা খাতুন, জোৎ¯œা আক্তার, লিপিকা মন্ডল, শাহিনুর ইসলাম টুকু, সাঈদ গাজী, আঃ বারিক, শামীম হোসেন প্রমুখ। আলোচনা সভায় বক্তারা বলেন, আজকের এই দিন থেকে বন্ধ হোক সকল প্রকার সহিংসতা ও নারী এবং কণ্যা শিশু নির্যাতন।  

মোড়েলগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে পৃথক র‌্যালী ও আলোচনা

মোড়েলগঞ্জ প্রতিনিধি

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাগেরহাটের মোড়েলগঞ্জে পালিত হয়েছে আর্ন্তজাতিক নারী দিবস ২০২০। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে দিবসটি উপলক্ষে ‘নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর অবদান’ আলোচ্য বিষয়ের ওপর রবিবার বেলা সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান। অন্যানের মধ্যে আলোচনা করেন সহকারি কমিশনার (ভূমি) রঞ্জণ চন্দ্র দে, স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা আলমগীর হোসেন আকন, কৃষি সম্প্রসারন কর্মকর্তা সিফাত আল মারুফ, জনস্বাস্থ্য প্রকৌশলী কর্মকর্তা মো. মনিরুজ্জামান, তথ্য কর্মকর্তা দিলশান আরা, প্রধান শিক্ষক মমতাজ বেগম, হোসনেয়ারা হাসি প্রমুখ। অপরদিকে মহিলা কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউট এর উদ্যোগে আর্ন্তজাতিক নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহিলা কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউট এর ভারপ্রাপ্ত কর্মকর্তা ও আয়ন-ব্যয়ন কর্মকর্তা (অঃ দঃ) মনিরুননাহার। আলোচনা করেন সমাজ সেবক মহিদুল ইসলাম আঙ্গুর। বিভিন্ন ট্রেডের প্রশিক্ষার্থী ও প্রশিক্ষকবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কম্পিউটার ট্রেডের প্রশিক্ষার্থী সুমি আক্তার। দিবসটি উপলক্ষে ইতোমধ্যে র‌্যালি, নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও আগামি ১৬,১৭ ও ১৮ মার্চ মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে অনুষ্ঠিত হবে নারী উন্নয়ন মেলা।

আগে নিজের ঘর সামলিয়ে দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধি করুন : এমপি বাবু

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে খুলনা-৬ সংসদ সদস্য আকতারুজ্জামান বাবু বলেছেন, “আগে নিজের ঘর সামলিয়ে পরিবারের ভোট ঠিক রেখে সাংগঠনকে শক্তিশালী করতে মাঠে নামুন। তিনি রোববার দুপুরে আ’লীগের দলীয় কার্যালয়ে নেতা-কর্মীদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন। এমপি বাবু আরোও বলেন, আজ আমি আছি, কাল হয়ত থাকব না তাই দলকে শক্তিশালী করতে আমাকে সাহায্য করুন। ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন পালন ও মুজিব বর্ষ উপলক্ষে দলীয় ও সরকারী কর্মসূচি, নির্বাচনী এলাকায় ত্রান মন্ত্রীর আগমন উপলক্ষে সর্বস্তরের নেতা-কর্মীদের সহযোগিতা করার নির্দেশনা দেন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টুর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, উপজেলা সংগঠনের সহ-সভাপতি সমিরন কুমার সাধু, যুগ্ম সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস, জেলা পরিষদ সদস্য আব্দুল মান্নান গাজী, ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল, বিভুতি সানা, শংকর দেবনাথ, সাবেক চেয়ারম্যান নির্মল মন্ডল, কাজল কান্তি বিশ্বাস, প্রভাষক ময়নুল ইসলাম, গোলাম মোস্তফা, এসএম রেজাউল হক, কৃষ্ণপদ মন্ডল, আরশাদ আলী বিশ্বাস, স্নেহেন্দু বিকাশ, নির্মল বৈদ্য, হায়দার আলী, রবীন্দ্র নাথ রায়, নির্মল বৈরাগী, সহকারী অধ্যাপক সেখ রুহুল কুদ্দুস, অসীম দাশ, শেখ আঃ সাত্তার, আঃ রউফ বিশ্বাস, সায়েদ আলী কালাই, সাহাবুদ্দীন শাহিন, খুকুমনি, এমএম আজিজুল হাকিম, পার্থ প্রতিম চক্রবতী, শফি মোড়ল, রনি প্রমুখ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে খুবিতে বর্ণাঢ্য শোভাযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি পালিত

খবর বিজ্ঞপ্তি

রবিবার আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদী চত্বরে থেকে ‘আই অ্যাম জেনারেশন ইকুয়ালিটি : রিয়ালাইজিং উইমেন্স রাইটস’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষের নেতৃত্বে শোভাযাত্রাটি হাদী চত্বর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে দিয়ে পুনরায় হাদী চত্বর হয়ে কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায়, সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর মোছাঃ তাছলিমা খাতুন, চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলামসহ সমাজ বিজ্ঞান স্কুলের বিভিন্ন ডিসিপ্লিন প্রধান, শিক্ষক, শিক্ষার্থী, কমকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। পরে এ উপলক্ষে সকাল ১১ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের মাল্টিপারপাস কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর মোছাঃ তাছলিমা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। তিনি আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন নারীর হাত ধরেই সভ্যতার সূচনা এবং ধীরে ধীরে মানবজাতির যে সমৃদ্ধি তার নেপথ্যে বা প্রকাশ্যে নারীর অবদান অনস্বীকার্য। তিনি এ প্রসঙ্গে কবির সেই বিখ্যাত নারী কবিতার ছত্র তুলে বলেন ‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর/অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।’ তিনি বলেন আধুনিক সভ্যতার প্রতিটি ক্ষেত্রে নারীর অবদান রয়েছে। আগেকার দিনে বাল্য বিবাহের প্রচলন ছিলেন ফলে নারী শিক্ষা বা চাকরি ক্ষেত্রে পিছিয়ে ছিলো। পুরুষতান্ত্রিক সমাজের কারণে তারা নির্যাতনের শিকার হতো। আগেকার দিনে নারী শিক্ষায় পিছিয়ে ছিলো বলেই সমাজও এতে পিছিয়ে ছিলো। আজ সর্বত্র নারীর বিচরণ। বর্তমান সরকার নারী শিক্ষার উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ নেওয়ায় দেশে নারী-পুরুষের শিক্ষায় ব্যবধান কমে এখন তা প্রায় সমান সমান। সমাজে নারীর অবদান বৃদ্ধি পাওয়ায় সামগ্রিক উন্নয়নও ত্বরান্বিত হচ্ছে। তিনি সকল স্তরে নারীর বৈষম্য বিলোপের উপর গুরুত্বারোপ করেন এবং বিশ্ববিদ্যালয় থেকে এ বিষয় সচেতনতা বৃদ্ধি ও নানা উদ্যোগের আহবান জানান। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন প্রধান মোঃ হাসান হাওলাদার ও সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. আব্দুল্লাহ আবুসাঈদ খান। সূচনা বক্তব্য রাখেন অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. নাসিফ আহসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ও স্বাগত বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. তুহিন রায়। এছাড়া আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের ১৭ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে নারীদের বর্তমান অবস্থান ও আগামীর সম্ভাবনাকে তুলে ধরে পোস্টার প্রেজেন্টেশন করা হয় যা প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ ঘুরে দেখেন।

খুবিতে নৈয়ায়িকের উদ্যোগে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

খবর বিজ্ঞপ্তি

আজ ৮ মার্চ ২০২০ খ্রি. তারিখ রবিবার বিকেল সাড়ে ৫ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন নৈয়ায়িক এর উদ্যোগে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি মোঃ মতিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সংগঠন নৈয়ায়িক শিক্ষার্থীদের মধ্যে যুক্তিমনস্কতা বৃদ্ধি, সাংগঠনিক ও দায়িত্বশীলতার চর্চা করে সুনাগরিক তৈরির পথ সুগাম করছে। তাদের প্রচেস্টা যুক্তিবাদী সমাজ গঠনে ভূমিকা রাখবে যা দেশের সমৃদ্ধ অর্জন ও জাতিগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পরে তিনি আন্তডিসিপ্লিন বিতর্কপ্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নয়ায়িকের প্রধান উপদেষ্টা চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম, উপদেষ্টা এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন এবং সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. তুহিন রায়। এছাড়া প্রাক্তন ও বর্তমান নৈয়ায়িকের পক্ষ থেকে বক্তব্য রাখেন কবরী বিশ্বাস অপু, আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক মেহেদী হাসান অর্ণব, সাধারণ সম্পাদক সৌমিক রহমান তালুকদার। এছাড়া বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতাকারী প্রতিষ্ঠান আমেরিকান কর্নার খুলনার সমন্বয়ক ফারজানা রহমানও বক্তব্য রাখেন। এ প্রতিযোগিতায় এশিয়ান পার্লামেন্টারি বিতর্কে চ্যাম্পিয়ন হয় হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিসিপ্লিন এবং রানার আপ হয় ফার্মেসী ডিসিপ্লিন। এছাড়া ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্কে চ্যাম্পিয়ন হয় ফার্মেসী ডিসিপ্লিন এবং রানার আপ হয় বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিসিপ্লিন। অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী ও সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নৈয়ায়িকের ২০২০-২১ বছরের নতুন কমিটির নাম ঘোষণা করা হয়। নতুন কমিটির সভাপতি দায়িত্ব পেয়েছেন অসিত কুমার দত্ত ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান অর্ণব।

নারী দিবসে খুলনায় তিন নারী সাংবাদিককে সংবর্ধনা

খবর বিজ্ঞপ্তি

বিশ্ব নারী দিবস উপলক্ষে গতকাল (রবিবার) বিকেলে নগরীর লায়ন্স চক্ষু হাসপাতাল মিলনায়তনে সম্মিলিত নারী অধিকার সুরক্ষা ফোরামের উদ্যোগে নানা কর্মসূচী পালিত হয়। কর্মসূচীর মধ্যে রয়েছে আলোচনা সভা, নারী সাংবাদিকদের সংবর্ধনা ও বইয়ের মোড়ক উন্মোচন। সভায় সভাপতিত্ব করেন ভাষাসৈনিক বেগম মাজেদা আলী। সভায় অংশ নেন ও বক্তৃতা করেন ড. সৈয়দ লুৎফুন নাহার, জাকিয়া আক্তার হোসেন, রেহেনা ঈসা, রোজি রহমান, আফরোজা খানম, ডাঃ সাহানা রাজ্জাক, এড. তসলিমা খাতুন ছন্দা, সুতপা বেদজ্ঞ, অজান্তা দাস, মনোয়ারা বেগম, রসু আক্তার, সিলভী হারুন, আসমা সারা, অধ্যক্ষ সুমিয়া নাসরিন, ফরিদা ইয়াসমিন বুলি, মেরিনা যুথি, এড. অলোকা নন্দা দাস, রুমা নন্দী, মিনু মমতাজ, এড. কানিজ ফাতেমা আমিন, রনি জব্বার,নাজমুল ইসলাম ডেভিড, এড. কুদরত ই খুদা, খলিলুর রহমান সুমন, আফজাল হোসেন রাজু প্রমূখ। সভায় নারী নেত্রী সুতপা বেদজ্ঞ-এর লেখা বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া তিনজন নারী সাংবাদিককে ফুল দিয়ে সংবর্ধনা জানানো হয়।  তারা হলেন, সাংবাদিক নিপা মোনালিসা, শিম্পা খাতুন ও শিল্পী।

বরিশাল সমিতি’র উদ্যোগে সংবর্ধনা ও মিলনমেলা অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

বরিশাল বিভাগীয় কল্যাণ সমিতি, খুলনার মেজর ডোনার, ডোনার ও আজীবন সদস্যদের পারিবারিক মিলনমেলা, প্রতিষ্ঠাতা নেতৃবৃন্দের সংবর্ধনা, নতুন সদস্য বরণ, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, পিঠা উৎসব ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান গতকাল বিকেল ৩টায় নগরীর শিববাড়ী মোড়স্থ বিভাগীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. আব্দুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেসিসি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেনÑ কুয়েটের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর আলহাজ্ব প্রফেসর ড. মোঃ আবু ইউসুফ, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন, কুয়েটের চীফ ইঞ্জিনিয়ার আলহাজ্ব প্রকৌশলী এ বি এম মামুনুর রশীদ, সাবেক যুগ্ম সচিব বীর মুক্তিযোদ্ধা কামরুল হক নাসিম, ওয়াসা’র ডিএমডি প্রকৌশলী কামাল উদ্দিন আহমেদ এবং মোংলা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট আলহাজ্ব সুলতান হোসেন খান। সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব রোটারিয়ান ইঞ্জিনিয়ার রুহুল আমিন হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন আয়োজক কমিটির সদস্য সচিব অধ্যাপক এম এ মান্নান বাবলু, সূচনা বক্তৃতা করেন সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা মোঃ ফিরোজ আলম খান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অনুষ্ঠানের আহ্বায়ক এম এ সালাম। পবিত্র কোরআন তেলওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনার পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারসহ ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধে শহীদদের এবং সমিতির প্রয়াত সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত পরিচালনা করেন সমিতির ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব মুজিবর রহমান খন্দকার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনে কেসিসি কর্মসুচি

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের ৩য় বিশেষ সভা রবিবার বেলা ১১-০০টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সভাপতিত্বে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়নে অনুষ্ঠিত হয়। সভায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমাবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি’র খুলনায় আগমন উপলক্ষে কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে ১৭ মার্চ সকালে নগর ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন ও বঙ্গবন্ধুর জীবনীর উপর রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। ১৮ মার্চ নগর ভবনে দোয়া মাহফিলের মাধ্যমে বছর ব্যাপী কর্মসূচি শুরু করা হবে বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে ১৭ মার্চ নগর ভবনসহ সকল ওয়ার্ড অফিস আলোকসজ্জা, নগরীর ওয়ার্ডসমূহের মধ্যে ফুটবল ও ক্রিকেট প্রতিযোগিতা এবং জঙ্গীবাদ বিরোধী সভা-সমাবেশ আয়োজনেরও সিদ্ধান্ত গৃহীত হয়। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে কেসিসি’র কাউন্সিলর আজমল আহমেদ তপন-কে আহবায়ক ও প্যানেল মেয়র মোঃ আলী আকবর টিপুকে সদস্য সচিব করে এবং কাউন্সিলর এস এম মোজাফ্ফর রশীদি রেজা-কে আহবায়ক ও মোঃ মনিরুজ্জামান’কে সদস্য সচিব করে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানাদি পরিচালনার লক্ষ্যে পৃথক দু’টি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি’র খুলনা সফরকালে খালিশপুর চিত্রালী বাজারে কেসিসি কর্তৃক নির্মাণাধীন কিচেন মার্কেটের ভিত্তি প্রস্তর স্থাপন, রূপসা নতুন বাজার এলাকায় খুলনা জেলা পরিষদ কর্তৃক অডিটরিয়াম নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন, খুলনা ওয়াসা’র বোতলজাত পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন এবং নগর ভবনে কেসিসি’র কাউন্সিলর ও কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা আয়োজন করা হবে মর্মে সভায় জানানো হয়।

সিটি মেয়র কেসিসি’র সেবামূলক সকল কাজ আরো স্বচ্ছতা ও গতিশীল করা এবং মুজিব বর্ষ উপলক্ষে নগরীর পরিস্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম আরো জোরদার করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করেন। নিজ নিজ এলাকায় গৃহীত কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করার জন্য তিনি কাউন্সিলরদের প্রতি আহবান জানান।

সভায় কেসিসি’র প্যানেল মেয়র মোঃ আলী আকবর টিপু, মেমোরি সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর আজমল আহমেদ তপন, এস.এম মোজাফ্ফর রশিদী রেজা, জেড এ মাহমুদ ডন, মোঃ গোলাম মাওলা শানু, মোঃ শমসের আলী মিন্টু, ইমাম হাসান চৌধুরী ময়না, মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন, শেখ মোঃ গাউসুল আজম, আশফাকুর রহমান কাকন, মোঃ হাফিজুর রহমান, শেখ হাফিজুর রহমান হাফিজ, মোঃ আনিছুর রহমান বিশ্বাস, শেখ মোসারফ হোসেন, এস এম খুরশীদ আহম্মেদ, মোঃ মনিরুজ্জামান, মুন্সী আব্দুল ওয়াদুদ, কাজী তালাত হোসেন কাউট, এম.ডি মাহফুজুর রহমান লিটন, মোঃ ডালিম হাওলাদার, শেখ শামসুদ্দিন আহম্মেদ প্রিন্স, শেখ মোহাম্মদ আলী, মোঃ আব্দুস সালাম, মোঃ সাইফুল ইসলাম, শেখ আব্দুর রাজ্জাক, সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, সাহিদা বেগম, রহিমা আক্তার হেনা, পারভীন আক্তার, শেখ আমেনা হালিম বেবী, কনিকা সাহা, মাজেদা খাতুন, প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালা, সচিব মোঃ আজমুল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মোঃ মনোয়ার হোসেন প্রমুখ মতামত ব্যক্ত করেন।

কুয়েটে দিনব্যাপী ক্যারিয়ার ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের আয়োজনে  রবিবার দিনব্যাপী বিশ^বিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে মেকানিক্যাল অনুষদভূক্ত বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রথম বারের মত “বার্জার প্রেজেন্টস ‘ক্যারিয়ার ফেস্টিভ্যাল’ পাওয়ার্ড বাই সিনকোস” এবং স্পনসর্ড বাই বাংলা মার্ক অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের একটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলামের সভাপতিত্বে ফেস্টিভ্যালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার ও ওজোপাডিকো লিঃ এর ম্যানেজিং ডাইরেক্টর প্রকৌশলী মোঃ শফিক উদ্দিন। ফেস্টিভ্যালে ক্যারিয়ার অপরচুনিটি বিষয়ক সেমিনারে বক্তৃতা করেন বার্জার পেইন্টস বাংলাদেশ লিঃ এর অর্গানাইজেশন ডেভেলপমেন্ট এর প্রধান রাহাত আফরোজ, বাংলা মার্ক এর টেকনিক্যাল এন্ড সেলস এর পরিচালক মহিউদ্দিন খালেদ, আর্টিসান ক্রাফট এর ব্যবস্থাপনা পরিচালক সাহেদ হাসান, বিএসআরএম ট্যালেন্ট অ্যাকুইজিশন ইনচার্জ মোঃ মামুনুর রহমান, নিটল-নিলয় এর এইচআর ম্যানেজার ইমতিয়াজ আহমেদ, সাইহাম গ্রুপ এর প্রডাকশন শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার মোঃ মহিদ্দিন মজুমদার, শাশা টেক্স কোঃ এর কম্পানি পার্টনার এইচএম শোয়েবুর রহমান এবং ভেনচুরা লেদারওয়্যার ম্যানুঃ (বিডি) লিঃ এর হিউম্যান ক্যাপিটাল ম্যানেজমেন্ট এর সহকারী ব্যবস্থাপক সৈয়দ আতিকুল ইসলাম। এছাড়া ফেস্টিভ্যালে বিভিন্ন প্রতিষ্ঠানের অন ক্যাম্পাস রিক্রুইটমেন্ট প্রক্রিয়া অনুষ্ঠিত হয়।

সিপিবি নেতা কমরেড এড. ফিরোজ আহমেদ এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র সাবেক কেন্দ্রীয় সদস্য, খুলনা নগর কমিটির সাবেক সভাপতি, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গণমানুষের নেতা কমরেড এডভোকেট ফিরোজ আহমেদ এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ (সোমবার)। তিনি ২০১৪ সালের এ দিনে ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। কমরেড ফিরোজ আহমেদ সিপিবি ছাড়াও ছাত্র ইউনিয়নের খুলনা জেলা সভাপতি, কেন্দ্রীয় সহ-সভাপতি, বিএল কলেজের ভিপি, খুলনা জেলা আইনজীবী সমিতির চার বার নির্বাচিত সাধারণ সম্পাদক, টিইউসি’র খুলনা জেলা সভাপতির দায়িত্ব পালন করেন। খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠা, রূপসা ব্রিজ নির্মাণ, লবণ পানিতে চিংড়ি চাষের বিরুদ্ধে, দেবহাটা-কালিগঞ্জসহ এ অঞ্চলের ভূমিহীন আন্দোলন, সর্বোপরি কৃষক-শ্রমিক মেহনতি মানুষের অধিকার আদায়সহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নের আন্দোলনে অগ্রসৈনিকের ভূমিকা পালন করেন। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর সিপিবি’র উদ্যোগে আজ (সোমবার) সন্ধ্যা ৬টায় দলীয় কার্যালয়ে স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কুয়েটে আন্তর্জাতিক নারী দিবস পালিত

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর রোকেয়া হলের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস ২০২০ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের আয়োজনে ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা শেষে হল প্রাঙ্গণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোকেয়া হলের প্রভোস্ট ও বিশ^বিদ্যালয়ের একটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার। এসময় বক্তারা বলেন, নারীরা এখন আর পিছিয়ে নেই, সর্বক্ষেত্রেই তাদের বিচরণ পুরুষদের সমানতালে এগিয়ে চলেছে। দেশের সার্বিক উন্নয়নের জন্য নারীদেরকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, রোকেয়া হলের সহকারী প্রভোস্ট আয়শা সিদ্দিকা এবং রোকেয়া হলের ছাত্রীরা উপস্থিত ছিলেন।

নারী দিবসে সিপিবি খুলনা নারী সেল-এর আলেচনা সভা

খবর বিজ্ঞপ্তি

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র নারী সেল, খুলনা’র উদ্যোগে রবিবার সন্ধ্যা ৬টায় দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সিপিবি নারী সেল খুলনা জেলার সভাপতি নারী নেত্রী সুতপা বেদজ্ঞের সভাপতিত্বে এবং নারী নেত্রী জাহানারা আক্তারীর সঞ্চালনায় বক্তব্য রাখেনÑনারী সেল নেত্রী মিনু পাল, এড. নাজমা, শাহিনা আক্তার, জেবু ইসলাম, গৌরী সাহা, রেখা কু-ু, সুমি ইসলাম, সুমাইয়া বান্না প্রমুখ। এছাড়া আলোচনা সভায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেনÑসিপিবি কেন্দ্রীয় নেতা এস এ রশীদ, খুলনা মহানগর সভাপতি এইচ এম শাহাদাৎ, সাধারণ সম্পাদক এড. মোঃ বাবুল হাওলাদার, জেলা কমিটির সহ-সম্পাদক শেখ আব্দুল হান্নান, জেলা নেতা কিংশুক রায়, নিতাই পাল, বটিয়াঘাটা উপজেলা সভাপতি সমীরন গোলদার, সমাজতান্ত্রিক মহিলা ফ্রন্ট নেত্রী কোহিনুর আক্তর কণা, সিপিবি সদর থানা সাধারণ সম্পাদক এড. নিত্যানন্দ ঢালী, যুব ইউনিয়ন জেলা সাধারণ সম্পাদক জয়ন্ত মুখার্জী ও ছাত্র ইউনিয়ন জেলা সভাপতি উত্তম রায়। বক্তারা বলেন, আজও নারীরা চরম বৈষম্যের শিকার। তারা তাদের পরিবার থেকে নিজ কর্মক্ষেত্রে নানাভাবে শারীরিক, মানসিক নির্যাতনের শিকার হচ্ছে। এর থেকে পরিত্রাণ পেতে হলে নারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। তারজন্য দরকার তাদের সম্মিলিত প্রচেষ্টা। আজকে নিজেকে নারী হিসেবে নয়, মানুষ হিসেবে ভাবতে হবে। তাদের ঐক্যবদ্ধ সংগ্রামই পারে এ শৃঙ্খল মুক্ত করতে।