মাঠে ময়দানের খবর

5
Spread the love

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের উদ্বোধন
ক্রীড়া প্রতিবেদক
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন হলো বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদল্যায় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ। ঐতিহাসিক ৭ মার্চের এই আয়োজনে গতকাল শনিবার সাইকিং ও ম্যারাথনে জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
সকালে রাজধানীর হাতিরঝিলে ম্যারাথন দিয়ে শুরু হয় এই চ্যাম্পিয়নশিপ। ম্যারাথনে ছেলেদের বিভাগে স্বর্ণ জিতেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আল আমিন, রৌপ্য জিতেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের তরিকুল ইসলাম ও ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাজ্জাদ। মেয়েদের ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবিহা আলম সোহা, রৌপ্য জিতেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মারজিয়া আফরিন এবং ব্রোঞ্জ জিতেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হামিদা আক্তার জেবা।
সাইকিংয়ে ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইফুল ইসলাম রাসেল, রানারআপ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সায়েম ও তৃতীয় হয়েছেন প্রাইম ইউনিভার্সিটির সানোয়ার। সাইকিংয়ে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শাজনীন জাহান, রানারআপ গণবিশ্ববিদ্যালয়ের সাবিনা খাতুন এবং তৃতীয় ডেল্টা ইউনিভার্সিটির নিশাত আনজুম।
পোলারের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সর্ববৃহৎ এই ক্রীড়া প্রতিযোগিতা এবার মুজিববর্ষে হচ্ছে আরও বড় পরিসরে। ১০১টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে এবারের আসরে লড়ছেন প্রায় ৬ হাজার শিার্থীরা। এদের মধ্যে নারী ক্রীড়াবিদ থাকছেন ১২০০ জন।
অ্যাথলেটিকস, ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ভলিবল, সাইকিং, সাঁতার, হ্যান্ডবলের সঙ্গে এবার নতুন করে যোগ হচ্ছে দাবা ও কাবাডি। সব মিলে ৬৮৭টি পদকের জন্য লড়ছেন ক্রীড়াবিদরা। একটি বিশ্ববিদ্যালয় পাবে চ্যাম্পিয়নের স্বীকৃতি। আর একজন করে পুরুষ ও নারী খেলোয়াড় পাবেন সেরার পুরস্কার। দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ে হবে এবারের প্রতিযোগিতা।

চ্যাম্পিয়ন বসুন্ধরাকে হারিয়ে দিলো মোহামেডান
ক্রীড়া প্রতিবেদক
মোহামেডান স্পোর্টিং কাব লিমিটেড বাংলাদেশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এই প্রথম ঢাকার বাইরে করেছে হোমভেন্যু। সাদাকালোদের কল্যাণে কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামকে নতুন ভেন্যু পেয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল। নিজেদের ভেন্যুতে দারুণ অভিষেক হলো মোহামেডানের। গতকাল শনিবার বিকেলে তারা ঘরের মাঠে হারিয়ে দিয়েছে গতবারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে।
নিজেদের মাঠ, মোহামেডানের নামটা এর বাইরে বসুন্ধরা কিংসকে রোখার অস্ত্র সাদাকালোদের কিইবা ছিল। কিন্তু মোহামেডানের নামের ওজনটা কত বেশি সেটা টের পেলো দেশের ফুটবলে সবচেয়ে বড় বাজেটের দলটি। ১-০ গোলে হেরে তাদের ফিরতে হচ্ছে ঢাকায়। ২৫ মিনিটে নাইজেরিয়ান উগুচুকো অবি মনেকের গোলে এগিয়ে যাওয়া মোহামেডান বাকি সময় যে গোলটি ধরে রাখার জন্য লড়েছে তাও নয়। বরং ব্যবধান বাড়িয়ে নেয়ার মতো সহজ সুযোগও তৈরি করেছে। তারা ব্যবধান বাড়াতে পারেনি, বসুন্ধরা কিংসও ম্যাচে ফিরতে পারেনি। ১-০ গোলের দুর্দান্ত এক জয় নিয়েই ঢাকায় ফিরছে। অথচ এই মোহামেডান তিনদিন আগে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ৪-০ গোলে হেরেছে আবাহনীর কাছে। চিরপ্রতিদ্বন্দ্বিদের কাছে হালি গোল খাওয়ার ঝালটা হয়তো মোহামেডান মেটালো বসুন্ধরা কিংসকে হারিয়ে। ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে মোহামেডান। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে বসুন্ধরা কিংস।

অস্ট্রেলিয়া-ভারত লড়াই আজ
ক্রীড়া প্রতিবেদক
আইসিসি নারী টি২০ বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়া ও ভারত। আজ রবিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় বেলা ১টায় শুরু হবে শিরোপা নির্ধারণী এ ম্যাচ।
সেমিফাইনালে অস্ট্রেলিয়া রুদ্ধশ্বাস লড়াইয়ে পাঁচ রানে হারিয়েছে দণি আফ্রিকাকে। ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল বৃষ্টিতে ধুয়ে যায়। তখন গ্রুপ পর্বের ফলাফলের বিচারে ভারত পায় ফাইনালের টিকিট। ফাইনালে অস্ট্রেলিয়া খেলবে পঞ্চম বিশ্বকাপ মুকুটের জন্য, ভারতের ল্য প্রথম শিরোপা।

জয়রথ ছুটছে শেখ জামালের
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের চলতি মৌসুমে টানা তৃতীয় জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি কাব। এবার তাদের হাতে শিকার হয়েছে সাইফ স্পোর্টিং কাব। জামাল ভূঁইয়াদের ২-১ ব্যবধানে হারিয়েছে তিনবারের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। শেখ জামালের হাতে সর্বশেষ শিরোপা ওঠেছিল ২০১৫ সালে।
গতকাল শনিবার ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে সাইফের বিপে মাঠে নামে শেখ জামাল। মাঠে নামার শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল উপহার দিতে থাকে সাইফুল ইসলাম মানিকের শিষ্যরা। গোলের জন্যও বেশিণ অপো করতে হয়নি তাদের। ১৪তম মিনিটে শেখ জামালকে এগিয়ে দেন ওমর জোবে। ফয়সাল আহমেদের কাছ থেকে পাওয়া বলে ফিক করেন বালো ফামুসা। সেই বলে সাইফের গোলরক মোহাম্মদ পাপ্পু হোসেনকে পরাস্ত করেন গাম্বিয়ান ফরোয়ার্ড জোবে। অ্যাসিস্ট করেই থেমে থাকেননি ফামুসা। ৫৩ মিনিটে তার ঋণ শোধ করেন ওমর জোবে। গাম্বিয়ান ফরোয়ার্ডের পাস থেকে শেখ জামালের ব্যবধানটা ২-০ করেন আইভরি কোস্ট ফরোয়ার্ড ফামুসা। প্রথম গোল হজম করার পর বদলি হিসেবে শেখ জামালকে মাঠে নামিয়েছিলেন সাইফের কোচ দ্রাগো মামিচ। কিন্তু বাংলাদেশ দলের অধিনায়ক দলকে সমতায় ফেরাতে পারেননি। তবে ৮০তম মিনিটে মোহাম্মদ মারাজ হোসেনের পাস থেকে একটি গোল শোধ করেন মোহাম্মদ ফয়সাল আহমেদ ফাহিম। অবশ্য তাতেও হার এড়াতে পারেনি সাইফ।

চট্টগ্রাম আবাহনীতে ধরাশায়ী ঢাকা আবাহনী
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে প্রথমবারের মতো জয় ছিনিয়ে নিয়েছে শেখ রাসেল। তারা ২-০ গোলে ধরাশায়ী করেছে মুক্তিযোদ্ধা সংসদকে। অন্য ম্যাচে চট্টগ্রাম আবাহনীও ২-০ গোলে হারিয়েছে ঢাকা আবাহনীকে।
চলতি মৌসুমে লিগে এই প্রথম হারল ঢাকা আবাহনী। আর জয় বঞ্চিত রয়ে গেল মুক্তিযোদ্ধা। আর শেখ রাসেল প্রথম জয় পেল। শেখ রাসেলের হয়ে গোল দুটি করেন রাফায়েল অডোভিন অনরেবে ও হেমান্ত ভিনসেন্ট বিশ্বাস। চট্টগ্রাম আবাহনীকে জয় এনে দেয় দিদিয়ের ব্রোসু (৬৩তম মিনিটে) ও মোহাম্মদ নাসিরুল ইসলাম নাজিরের (৯০+৫ মিনিটে) গোল।

স্কুল হকির শেষ ছয়ে দিনাজপুরের যুবলী স্কুল
ক্রীড়া প্রতিবেদক
শেষ হলো বঙ্গবন্ধু ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক জাতীয় স্কুল হকি প্রতিযোগিতা ২০২০ এর চূড়ান্ত পর্বের প্রথম রাউন্ড। শেষ দিনে বড় জয় তুলে শেষ ছয়ে নাম লিখেছে দিনাজপুরের যুবলী স্কুল। তবে প্রতিপরে জালে ১০ গোল দিয়েও দ্বিতীয় রাউন্ডে উঠতে পারেনি চট্টগ্রাম সিটি কর্পোরেশন মডেল হাই স্কুল।
গতকাল শনিবার প্রথম ম্যাচে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মডেল হাই স্কুল ১০-১ গোলে হারিয়েছে হরিদাসপুর রয়েল স্কুলকে (গোপালগঞ্জ)। চট্টগ্রামের হয়ে দুটি করে গোল করেন মোহাম্মদ মামুন, পলাশ দাস ও দোদুল দাস। ইমাজ উদ্দিন, অর্পন দাস, সাজ্জাদ হোসেন ও প্রেম ঘোষ একটি করে গোল এনে দেন। হরিদাসপুরের হয়ে একটি গোল শোধ করেন মুরাদ গাজী।
দ্বিতীয় ম্যাচে কুমিল্লা হাই স্কুলকে ৭-০ গোলে হারিয়েছে যুবলী হাই স্কুল (দিনাজপুর)। যুবলী হাই স্কুলের হয়ে মোহাম্মদ মোরসালিন ও মাহিরুল ইসলাম দুটি করে গোল করেন। একটি করে গোল করেন মোহাম্মদ রুম্মান, সুব্রত এক্কা ও মোহাম্মদ রায়হান।

জাতীয় যুব দাবা শুরু মঙ্গলবার
ক্রীড়া প্রতিবেদক
শুরু হলো ওয়ালটন স্মার্ট টিভি জাতীয় যুব দাবা প্রতিযোগিতা। অনূর্ধ্ব-৮, ১০, ১২, ১৪, ১৬ ও ১৮ বছর বয়সীদের নিয়ে এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে গতকাল শনিবার। তবে প্রতিযোগিতার মূল লড়াই শুরু হবে মঙ্গলবার থেকে। সাত দিনের এই উন্মুক্ত প্রতিযোগিতাটি বালক ও বালিকা বিভাগে অনুষ্ঠিত হবে।
১০ মার্চ শুরু হয়ে টুর্নামেন্ট চলবে ১৭ মার্চ পর্যন্ত। বালক ও বালিকাদের জন্য এ প্রতিযোগিতা উন্মুক্ত। আগ্রহীদের ৯ মার্চের মধ্যে নিবন্ধন করতে হবে। এ জন্য রেজিস্ট্রেশন ফি লাগবে না। ৭ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে খেলা। টুর্নামেন্টে যারা ভালো করবে তারা ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ, এশিয়ান ইয়ুথ ও ওয়ার্ল্ড ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপের জন্য গড়তে যাওয়া বাংলাদেশ দলে অগ্রাধিকার পাবেন। যুব দাবা এক ধরনের ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা। কারণ এখানে যারা ভালো করবে তারা এক সময় প্রথম বিভাগ ও প্রিমিয়ার বিভাগে খেলবে।

ওয়ানডের বদলা টি-টোয়েন্টিতে নিলো উইন্ডিজ
ক্রীড়া প্রতিবেদক
ঘরের মাঠে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কা। এবার স্বাগতিকদের একই লজ্জা দিল ক্যারিবীয় শিবির। তবে ফরম্যাটটা ভিন্ন। ক্যারিবীয়দের শক্তিমত্তার জায়গা টি-টোয়েন্টিতে।
পাল্লেকেলেতে টসে জিতে নিয়ন্ত্রিত বোলিংয়ে ল্যটা নাগালে রাখেন উইন্ডিজ বোলাররা। শ্রীলঙ্কা নির্ধারিত ২০ ওভারে তুলতে পারে ৬ উইকেটে ১৫৫ রান। জবাবে ঝড়ো ব্যাটিং করে জয়ের সুবাস দেন ওপেনার ব্রেন্ডন কিং। সঙ্গী ছিলেন শিমরন হেটমায়ার। আর খেলার ফিনিশিং আসে ‘দ্য বিস্ট’ আন্দ্রে রাসেলের ব্যাটে। লঙ্কান বোলারদের উপর তান্ডব চালিয়ে বড় জয় এনে দেন রাসেল। সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ৭ উইকেটে। ১৫৬ রানের ল্য ক্যারিবিয়ানরা পেরিয়ে যায় ১৮ বল বাকি থাকতেই।

কে হচ্ছেন পরবর্তী অধিনায়ক
ক্রীড়া প্রতিবেদক
মাশরাফির পর বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের দৌড়ে রয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। ওয়ানডে অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মর্তুজার শেষ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে শুক্রবার জিম্বাবুয়ের বিপ।ে
তবে সবকিছু পিছু ফেলে আলোচনায় ঘুরে ফিরে আসছে মাশরাফির পর কে হচ্ছেন ওয়ানডেতে টাইগারদের দলপতি। শোনা যাচ্ছে, দলে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান থাকলে তিনিই হতেন অধিনায়ক। তবে তিনি না থাকায় অধিনায়ক হিসেবে ভাবতে হচ্ছে বিসিবিকে। অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউলস্নাহ রয়েছেন আলোচনায়।
এ বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, সাকিব আল হাসান ফিরলে অধিনায়ক হিসেবে তিনি হবেন প্রথম পছন্দ। সাকিবের ফেরার জন্য অপো করতে হবে। তার আগে পাকিস্তান সফরে একটি ওয়ানডের জন্য নতুন অধিনায়ক নির্বাচন করতে হবে। মুশফিকুর রহিম ২০১১-২০১৪ সাল পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন। গত বছর শ্রীলংকা সফরে মাশরাফির ইনজুরির কারণে নেতৃত্ব দিয়েছিলেন তামিম ইকবাল। এছাড়া মাহমুদউল্লাহর টেস্ট ও টি ২০ অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। পাকিস্তানের করাচিতে আগামী ১ এপ্রিল একমাত্র ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে। তার আগেই অধিনায়ক নির্বাচন করবে বিসিবি।

সালাহ-মানের গোলে জয়ে ফিরল লিভারপুল
ক্রীড়া প্রতিবেদক
টানা দুই ম্যাচের পরাজয়ের বৃত্ত ভেঙে জয়ে ফিরেছে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের মাঠ অ্যানফিল্ডে পিছিয়ে পড়েও মোহামেদ সালাহ-সাদিও মানের গোলে বোর্নমুথকে ২-১ ব্যবধানে হারিয়েছে অলরেডরা।

টানা ৩০ বছরের প্রিমিয়ার লিগ শিরোপা খরা কাটাতে চলতি মৌসুমে অদম্য গতিতে ছুটে চলছিল লিভারপুল। কিন্তু লিগের ২৮তম ম্যাচে এসে পুঁচকে ওয়াটফোর্ডের মাঠে ৩-০ ব্যবধানে অবিশ্বাস্যভাবে হেরে বসে ইয়ুর্গেন কপের শিষ্যরা। প্রিমিয়ার লিগে টানা ৪৪ ম্যাচ ও ৪২২ দিন পর হার বরণ করার দুঃস্বপ্ন তরতাজা থাকতেই স্টামফোর্ড ব্রিজে চেলসির বিপে ২-০ গোলে হেরে এফএ কাপের পঞ্চম রাউন্ড থেকে বিদায় নেয় লিভারপুল। তবে সেই দুঃস্মৃতি পেছনে ফেলে বোর্নমুথের বিপে টানা ষষ্ঠ জয় তুলে নিয়েছে অলরেডরা।
গতকাল শনিবার মাঠে নেমে অবশ্য আবারও অঘটনের জন্ম দিতে বসেছিল কপের দল। ম্যাচের ৯ম মিনিটে মার্কিন ফরোয়ার্ড কালাম উইলসনের গোলে পিছিয়ে পড়ে লিভারপুল। তবে গোল হজম করে বসে থাকেনি তারা। মানের পাস থেকে ২৫তম মিনিটে নিচু শটে জাল খুঁজে নেন সালাহ। সমতায় ফেরার পর আক্রমণের ঢেউ তুলে লিভারপুল। এগিয়ে যেতেও বেশিণ সময় লাগেনি তাদের। ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইকের অ্যাসিস্ট থেকে মানের গোলে ব্যবধানটা ২-১ করে বিরতিতে যায় কপের শিষ্যরা। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বজায় রাখলেও আর কোনো গোলের দেখা পায়নি লিভারপুল।

ব্রাজিলের বিশ্বকাপ বাছাই দলে নেইমার
ক্রীড়া প্রতিবেদক
শুরু হচ্ছে ২০২২ বিশ্বকাপ বাছাই পর্ব। লাতিন আমেরিকা অঞ্চল থেকে কাতারের মূলপর্বে জায়গা নিশ্চিতের ল্েয ব্রাজিলের প্রথম ম্যাচ বলিভিয়ার সঙ্গে। প্রথম পর্বে হবে দুটি ম্যাচ। ২৮ মার্চ ঘরের মাঠে বলিভিয়ার সঙ্গে খেলার পর ১ এপ্রিল সেলেসাওরা যাবে পেরুর মাঠে খেলতে।
ব্রাজিল স্কোয়াড : গোলকিপার: ওয়েভারতন, এদেরসন, ইভান; ডিফেন্ডার: দানি আলভেস, দানিলো, রেনান লোদি, আলেক্স সান্দ্রো, মারকুইনোস, ফিলিপে, এদের মিলেতাও, থিয়াগো সিলভা; মিডফিল্ডার: আর্থার, কাসেমিরো, ব্রুনো গুইমারেস, ফিলিপে কৌতিনিয়ো, এভারতন রিবেইরো, ফাবিনিয়ো; ফরোয়ার্ড: নেইমার, গাব্রিয়েল জেসুস, রবের্তো ফিরমিনো, গাব্রিয়েল বারবোসা, এভারতন, রিচার্লিসন, ব্রুনো হেনরিক।

আইপিএলে খেলবেন না ওকস
ক্রীড়া প্রতিবেদক
গত ডিসেম্বরের নিলামে ১ কোটি ৫০ লাখ রুপিতে তাকে কিনেছিল দিল্লি। ২০১৮ সালের আগস্টের পর কোনও টি-টোয়েন্টি না খেলেও তার দল পাওয়াটা ছিল বিস্ময়কর। আন্তর্জাতিক ক্রিকেট ধরলে ইংল্যান্ডের জার্সিতে ক্রিকেটের সংপ্তি সংস্করণে তিনি খেলেছেন আরও আগে, ২০১৫ সালের নভেম্বরে। এরপরও দিল্লির প্রধান কোচ রিকি পন্টিং তাকে দলে টেনে নেন।
যদিও ২৯ মার্চ শুরু হতে যাওয়া আইপিএলে খেলবেন না তিনি। দিল্লি ক্যাপিটালসকে ওকস জানিয়েছেন পারিবারিক কারণে তিনি খেলতে পারবেন না। যদিও ধারণা করা হচ্ছে তার আইপিএল থেকে সরে দাঁড়ানোর কারণটা জাতীয় দল। ইংল্যান্ডের জার্সিতে সামনের গ্রীষ্মে সতেজভাবে নামতে বিশ্রামের সিদ্ধান্ত নিয়েছেন এই পেসার।

অবসরে রঞ্জির রাজা ওয়াসিম জাফর
ক্রীড়া প্রতিবেদক
সব ধরনের ক্রিকেট থেকে ক্যারিয়ারের ইতি টানলেন ঘরোয়া ক্রিকেটের দৈত্য খ্যাত ওয়াসিম জাফর। গতকাল শনিবার অবসরের ঘোষণা দেন ৪২ বছর বয়সী সাবেক ভারতীয় ওপেনার।
আন্তর্জাতিক ক্রিকেটে তেমন সুবিধা করতে না পারলেও ভারতের ঘরোয়া ক্রিকেটের নত্র ভাবা হয় জাফরকে। রঞ্জি ট্রফির ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক তিনি। করেছেন ১২ হাজারেরও বেশি রান। ১৯৯৬-৯৭ মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় জাফরের। এরপর ২০ বছরেরও বেশি সময়ের ক্যারিয়ারে রঞ্জি ট্রফিতে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও গড়েন তিনি। রঞ্জিতে সর্বোচ্চ ১৫৬ ম্যাচ খেলে ১২০৩৮ রান করেছেন জাফর। করেছেন সর্বোচ্চ ৪০ সেঞ্চুরি। পাশাপাশি তালুবন্দী করেছেন সর্বোচ্চ ২০০ ক্যাচ। এছাড়া দুলিপ ট্রফির ইতিহাসে সর্বোচ্চ ২৪৫৪ রানও এসেছে তার ব্যাট থেকে। ইরানি কাপেও করেছেন সর্বোচ্চ ১২৯৪ রান। একমাত্র ক্রিকেটার হিসেবে রঞ্চিতে দুই মৌসুম (২০০৮-০৯ ও ২০১৮-১৯) ১০০০ রানের মাইলফলক গড়েন তিনি।

রেফারিকে দুই ধাক্কায় ৬মাস নিষিদ্ধ মার্টিন্স
ক্রীড়া প্রতিবেদক
রেফারিকে এক ধাক্কায় মিললো সরাসরি লাল কার্ড। আরেক ধাক্কায় পেলেন ৬ মাসের নিষেধাজ্ঞা। এমনটাই হলো ক্রিশ্চিয়ানো রোনালদোর স্বদেশি সতীর্থ গেলসন মার্টিন্সের সঙ্গে।
ঘটনাটা ঘটেছিল গত মাসে। তবে সেই ঘটনার রায় এই মাসে দিয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ান কর্তৃপ। মাঠে অখেলোয়াড়ি সুলভ আচরণের জন্য পর্তুগালের মোনাকো উইঙ্গার মার্টিন্সকে দেওয়া হলো ৬মাসের নিষেধাজ্ঞা।
গত ০১ ফেব্রুয়ারি ফ্রেঞ্চ লিগ ওয়ানে মুখোমুখি হয়েছিল মোনাকো ও নিম। সেই ম্যাচে নিমের এক খেলোয়াড়কে বাজেভাবে ট্যাকল করে ৩২ মিনিটে লাল কার্ড দেখে বসেন চেলসির সাবেক ফরাসি মিডফিল্ডার টিমোয়ে বাকাইয়োকো। কিন্তু ব্যাপারটি পছন্দ হয়নি মার্টিন্সের। প্রতিবাদস্বরূপ রেফারি মিখায়েল লেসেজকে ধাক্কা দিয়ে বসেন তিনি। রেফারিও রেগেমেগে সরাসরি লাল কার্ড দেখিয়ে বসেন মার্টিন্সকে। এতে চড়ে গিয়ে দ্বিতীয়বার আরও জোরে রেফারিকে ধাক্কা মারেন মোনাকো উইঙ্গার।

কামড় দিয়ে নিষিদ্ধ ম্যান ইউ ফুটবলার
ক্রীড়া প্রতিবেদক
কিয়েরান ও’হারার জীবনে হতাশার মাত্রাই বেশি। সর্বশেষ যোগ দিয়েছেন বুরটন আলবিওনে। সেখানেই ঘটিয়েছেন আরেক কা-। প্রতিপরে এক খেলোয়াড়ের হাত কামড়ে দিয়ে ছয় ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। সেদিন ইংল্যান্ডের তৃতীয় বিভাগ লিগ ওয়ানের এক খেলায় ঘটেছে এই ঘটনা। মাঠে নেমেছিল ও’হারার বুরটন ও পিটারবরো ইউনাইটেড। ম্যাচের ৪৪ মিনিটেই পিটারবরোর স্ট্রাইকার স্যামি স্মোদিকসের হাতে কামড়ে দেন ও’হারা। ব্যস, আর যায় কোথায়। খেলার মাঠে অগ্রহণযোগ্য আচরণ করার জন্য ছয় ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। সঙ্গে জরিমানা করা হয়েছে আরও আড়াই হাজার পাউন্ড। বাংলাদেশি টাকায় দুই লাখ ৭৭ হাজার টাকার মতো জরিমানা পরিশোধ করতে হবে ও’হারাকে।

ভারতের কথাই মেনে নিল পাকিস্তান ক্রিকেট বোর্ড
ক্রীড়া প্রতিবেদক
অবশেষে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান এহসান মানিও স্বীকার করলেন চলতি বছরের শেষ দিকে এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিরপে কোনো ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) প্রধান সৌরভ গাঙ্গুলীর আগে জানিয়েছিলেন টুর্নামেন্টটি দুবাইতে অনুষ্ঠিত হবে। পিসিবি প্রধান মানি গতকাল শনিবার বলেছেন এশিয়া কাপ নিরপে কোন ভেন্যুতে অনুষ্ঠিত হবে।
মূলত এবারের এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। কিন্তু নিরাপত্তার কারণে ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে না এবং টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে বলে আগেই জানিয়েছিলেন গাঙ্গুলী। কিন্তু সে সময় দ্বিমত পোষণ করেছিলেন মানি। তবে গতকাল শনিবার আগের অবস্থান থেকে পুরোপুরি ঘুরে দাঁড়ান তিনি।