মাঠে ময়দানের খবর

3
Spread the love

ইতিহাস গড়ে অধিনায়ক মাশরাফিকে বিদায়ী ‘উপহার’ তামিম-লিটনের
ক্রীড়া প্রতিবেদক
জিম্বাবুয়ের বিপে তৃতীয় ম্যাচে আগে ব্যাট করে ৩ উইকেটে ৩২২ রান তুলেছে বাংলাদেশ। ১৭৬ রান করেন লিটন। ১২৮ রানে অপরাজিত ছিলেন তামিম
অধিনায়ক মাশরাফি বিন মুতর্জার বিদায়ী ম্যাচ। তামিম ইকবাল-লিটন দাসের মধ্যে কি সে জন্যই এত তাড়না দেখা গেল! এ তাড়না ‘উপহার’ দেওয়ার। অধিনায়ক মাশরাফির বিদায়ী ম্যাচে নতুন ইতিহাস লেখার। ঘটল ঠিক তাই। ভুলের পর ভুলে দিশাহীন জিম্বাবুয়ের বিপে গতকাল ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ধ্বংসাত্মক ব্যাটিং করেছেন দুই ওপেনার। বৃষ্টিবিঘিœত ৪৩ ওভারের ম্যাচে জিম্বাবুয়ের বোলাররা যে একটা উইকেটের জন্য হাপিত্যেশ করেছেন! এর চেয়েও দৃষ্টিনন্দন ছিল লিটনের ব্যাটিং।
উইলোকে তুলি বানিয়ে শট খেলেছেন উইকেটের চারপাশে। কাট, কভার ড্রাইভ, ফিক, পিকআপ শট—সবকিছুতেই ছিল চোখের সৌন্দর্য। একসময় মনে হচ্ছিল ‘ডাবল সেঞ্চুরি’ বোধ হয় হয়েই যাচ্ছে। কিন্তু ৪১তম ওভারে কার্ল মুম্বাকে স্ট্রেট দিয়ে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন লিটন। তার আগে ১৪৩ বলে খেলেছেন ১৭৬ রানের অসাধারণ এক ইনিংস (১৬ চার ও ৮ ছক্কায়)। অন্য প্রান্তে তামিমও ছিলেন বেশ মারকুটে মেজাজে। ১০৯ বলে ১২৮ রানে অপরাজিত ছিলেন তামিম। শেষ পর্যন্ত ৩ উইকেটে ৩২২ রান তুলে ইনিংস শেষ করেছে বাংলাদেশ।
আগের ম্যাচেই ১৫৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তামিম। সেটি ছিল ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। ‘ছিল’ বলতে হচ্ছে লিটনের জন্য। কেননা, পরের ম্যাচেই মানে গতকাল তামিমের রেকর্ডটা নতুন করে লিখিয়েছেন লিটন। শুধু কি তাই! ২৯২ রানে ভেঙেছে দুজনের ওপেনিং জুটি। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে যেকোনো উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। আর বিশ্বে ওপেনিং জুটিতে তৃতীয় সর্বোচ্চ। ড্রেসিং রুম থেকে দুই সতীর্থের ব্যাটিং নিশ্চয়ই দারুণ উপভোগ করেছেন মাশরাফি? অধিনায়ক হিসেবে তাঁর শেষ ম্যাচে এমন ‘উপহার’ নিশ্চয়ই মাশরাফিকেও ছুঁয়ে গেছে।
রেকর্ড গড়ার যাওয়ার পর সর্বপ্রথম অভিনন্দনটা তামিমের কাছ থেকেই পেয়েছেন লিটন। ড্রেসিং রুম থেকেও ভেসে এসেছে করতালির আওয়াজ। মাশরাফির নেতৃত্ব ছাড়ার দিনে এমন ব্যাটিংই তো ভীষণ কাঙ্তি ছিল।

ব্রাদার্সকে রুখে দিল পুলিশ
ক্রীড়া প্রতিবেদক
আড়াই বছর আগে নিকোলা ভিতরোভিচ ঢাকায় এসেছিলেন ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলতে। ওই মৌসুমেই ব্রাদার্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন কমলা রঙের ডাগআউটে। যে ব্রাদার্স দিয়েই নিকোলা ভিতরোভিচের পেশাদার জগতে কোচিংয়ে পা রাখা, সেই দলটার বিপইে গতকাল দাঁড়িয়েছিলেন সাইপ্রাসের এই কোচ।
বঙ্গবন্ধু স্টেডিয়ামে গতকাল শুক্রবার ব্রাদার্সের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ পুলিশ। এই মৌসুমে পুলিশের কোচ নিকোলা। তিনি চেয়েছিলেন ব্রাদার্সকে হারিয়ে সন্ধ্যাটা স্মরণীয় করে রাখতে। কিন্তু ব্রাদার্সের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে পুলিশ। পুলিশের গোলটি করেছেন মোহাম্মদ বাবলু। ব্রাদার্সের গোলদাতা ভালি ওতাবেক। ৮ মিনিটে ফ্রি কিক থেকে অসাধারণ গোল করে ব্রাদার্সকে এগিয়ে নেন ওতাবেক। মানব দেওয়ালের ওপর দিয়ে শূন্যে ভাসিয়ে গোল দেন উজবেক ফরোয়ার্ড। ২১ মিনিটে সমতা আনেন পুলিশের বাবলু। মূলত ডিফেন্ডারদের ভুলে গোল খায় ব্রাদার্স। পুলিশের ফরোয়ার্ড লুকা রতকোভিচ শুয়ে পড়ে বল মারেন, বলটি ব্রাদার্সেও ডিফেন্ডার লানসিন তোরে কিয়ার করতে পারেননি। সামনে দাঁড়ানো বাবলু টোকা দিয়ে পাঠান জালে। দ্বিতীয়ার্ধে ব্রাদার্স ছিল আক্রমণাত্মক। ওতাবেক একাই আতঙ্ক ছড়িয়েছেন পুলিশের রণে। ৫৬ মিনিটে বক্সে ঢুকে শট নেন ওতাবেক, কিন্তু ক্রসবারে লেগে ফেরে। এরপর আরও কয়েকবার চেষ্টা করেও ওতাবেক আর গোল পায়নি। পাঁচ ম্যাচে চারটিতেই ড্র করল ব্রাদার্স। শুধু হেরেছে বসুন্ধরা কিংসের কাছে। চার ম্যাচে এটি পুলিশের দ্বিতীয় ড্র। বারিধারার বিপে জয় ও আবাহনীর কাছে হার।

অক্সফোর্ড সেন্ট্রাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা
ক্রীড়া প্রতিবেদক
অক্সফোর্ড সেন্ট্রাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে নগরীর নিরালা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন হয়।
ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা আইনজীবী সমিতি, জেলা ফুটবল এসোসিয়েশন ও সদর থানা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম। তিনি তার বক্তব্য বলেন, শিশুদের পড়াশুনার পাশাপাশি খেলাধুলায়ও পারদর্শী হতে হবে। মানুষ গড়ার কারিগর শিশুদের অক্সফোর্ড সেন্ট্রাল স্কুলের শিক্ষকবৃন্দসহ পরিচালনা পর্ষদকে সুন্দরভাবে শিশুদের তৈরী করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক মিয়া আরিফ হোসেন।
খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন খুলনা সিটি কর্পোরেশনের ২৪নং ওয়ার্ড কাউন্সিলর শমসের আলি মিন্টু। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসন-৯ কাউন্সিলর মাজেদা খাতুন। অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এসএম ইকবাল হাসান তুহিনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ইসলামিয়া প্রি-ক্যাডেট স্কুলের অধ্যক্ষ সাকিল আহমেদ, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষা নাজমা খানম ও অক্সফোর্ড সেন্ট্রাল স্কুলের অধ্যক্ষা সামছুন্নাহার ডেইজি। স্কুল ছাত্রী আদিবার নেতৃত্বে কুচকাওয়াজ পরিচালিত হয় এবং স্কুল ছাত্র রাফি আজাদের মশাল দৌড়ের মাধ্যমে খেলা শুরু হয়।

বঙ্গবন্ধু প্রাইজমানি দ্বৈত ক্যারাম বোর্ড টুর্নামেন্ট
ইদুল ও রকি জুটি চ্যাম্পিয়ন
ক্রীড়া প্রতিবেদক
মুজিববর্য উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু প্রাইজমানি দ্বৈত ক্যারাম বোর্ড টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ইদুল ও রকি জুটি। গতকাল শুক্রবার নগরীর লায়ন্স স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত ফাইনাএল তারা হারিয়েছে হাফিজুর ও হেমায়েত জুটিকে। তৃতীয় স্থান অধিকার করেছেন সাইফুল ও পলাশ জুটি।
প্যানেল মেয়র ও ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. আলী আকবর টিপু টুর্নামেন্টের আয়োজক ও সভাপতি হিসেবে উপস্থিতিতে খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি ফেরদৌস আলম ফরাজী। এসময় উপস্থিত ছিলেন, মাসুদুর রহমান মল্লিক, চৌধুরী রায়হান ফরিদ, ফরিদা ইয়াসমিন, এস এম শাহাজান চৌধুরী, মুন্সি আইয়ুব আলি, সরদার আব্দুল হালিম, মনিরুজ্জামান মনি, জাহিদ আমির পল্টু, এস এম সাইদুর রহমান, নাজমুল হাসান নয়ন প্রমুখ।

জোড়া শতকে নতুন ইতিহাস
ক্রীড়া প্রতিবেদক
লিটন কুমার দাশের পর সিলেটে সেঞ্চুরি পেয়েছেন তামিম ইকবাল। জোড়া শতকে ওলটপালট রেকর্ডবুক। বাংলাদেশ ক্রিকেট এ নিয়ে চতুর্থবার এক ম্যাচে জোড়া শতক আসল। এর আগে ২০১৫ সালে পাকিস্তানের বিপে জোড়া শতক পেয়েছিলেন তামিম ও মুশফিক। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাহমুদউল্লাহ ও সাকিব জোড়া শতক পান। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপে চট্টগ্রামে ইমরুল ও সৌম্য হাঁকান সেঞ্চুরি। এবার একই প্রতিপরে বিপে লিটন ও তামিম পেলেন সেঞ্চুরি।
দুই মারকুটে ব্যাটসম্যানের শতকে বাংলাদেশ পেয়েছে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ জুটি (২৯২)। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাকিব ও মাহমুদউল্লাহ ২২৪ রানের জুটি গড়েছিলেন। সিলেটে জিম্বাবুয়ের বিপে বাংলাদেশের রান বিনা উইকেটে ২৯২। এরপর ১৪৩ বলে ১৬ চার ও ৮ ছক্কায় ১৭৬ রান করে আউট হন লিটন।

ওয়ানডে সর্বোচ্চ ব্যক্তিগত রান এখন লিটন দাসের
ক্রীড়া প্রতিবেদক
তামিমকে ছাপিয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এখন লিটন কুমার দাসের দখলে। সিলেটে গতকাল শুক্রবার তামিমের ১৫৮ রান ছাপিয়ে যান লিটন। ১৫৪ রানে থাকতে সিকান্দার রাজাকে ডিপ মিড উইকেট দিয়ে ছক্কায় উড়িয়ে তামিমের রেকর্ড ছাপিয়ে যান। তখন ক্রিজেই ছিলেন তামিম। লিটনকে জড়িয়ে ধরে জানান অভিনন্দন।
এরপর ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে যান লিটন। চার-ছক্কার ফুলঝুরিতে মাঠ মাতিয়ে রাখেন। মনে হচ্ছিল তার ডাবলও হয়ে যাবে। তামিম তো সেই প্রত্যাশাই করছিলেন। ৪১তম ওভারে কার্ল মুম্বার বল উড়াতে গিয়ে লং অনে ক্যাচ দেন লিটন। ডানহাতি ব্যাটসম্যান যখন সাজঘরে ফেরেন তখন তার নামের পাশে ঝলঝল করছিল ১৭৬ রান। ১৪৩ বলে ১৬ চার ও ৮ ছক্কায় সাজান নিজের ইনিংস। স্ট্রাইক রেট ১২৩.০৭। তামিমের সঙ্গে উদ্বোধনী জুটিতে ২৯২ রান করেছিলেন লিটন। বাংলাদেশের যেকোনো উইকেট জুটিতে এটি সর্বোচ্চ রান। পাশাপাশি সব মিলিয়ে এটি উদ্বোধনী জুটিতে তৃতীয় সর্বোচ্চ।

নাঈম-আফিফের ওয়ানডে অভিষেক
ক্রীড়া প্রতিবেদক
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মাশরাফি মুর্তজা নেমেছেন অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলতে। জিম্বাবুয়ের বিপে এই ম্যাচে বাংলাদেশের একাদশে বেশ কয়েকটি পরিবর্তন। ওয়ানডে অভিষেক হয়েছে আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈমের। টি-টোয়েন্টি দিয়ে আগেই আন্তর্জাতিক হয়েছে তাদের।
গতকালের ম্যাচে যে মুশফিকুর রহিম থাকছেন না, সেটা জানাই ছিল। তার জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন আফিফ। ওয়ানডেতে প্রথমবার সুযোগ পাওয়া এই অলরাউন্ডার এর আগে খেলেছেন দশটি টি-টোয়েন্টি, সেখানে এক হাফসেঞ্চুরিতে তার রান ১১৩।স সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যর্থ হওয়া নাজমুল হোসেন শান্তর জায়গায় সুযোগ মিলেছে নাঈমের। প্রথমবারের মতো আন্তর্জাতিক ওয়ানডে খেলতে নামা টপ অর্ডার ব্যাটসম্যানের আছে পাঁচটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা। ভারতের বিপে টি-টোয়েন্টি অভিষেক হয় বয়সভিত্তিক ক্রিকেট থেকে উঠে আসা নাঈমের। নাগপুরে তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৮ বলে ৮১ রানের বিস্ফোরক ইনিংস খেলে নিজের সামর্থ্যের জানান দিয়েছিলেন নাঈম। অভিষিক্ত ক্যাপ পেয়েই অধিনায়ক মাশরাফির সঙ্গে ছবি তোলেন আফিফ-নাঈম। অধিনায়ক মাশরাফির বিদায়ী ম্যাচটি দিয়ে ওয়ানডেতে যাত্রা শুরু হলো নবীন দুই ক্রিকেটারের।

মোহামেডান-বসুন্ধরার ম্যাচ দিয়ে কুমিল্লা স্টেডিয়ামের অভিষেক
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে চলছে ১২তম সংস্করণের খেলা। ৭টি ভেন্যুর মাঝে খেলা হয়েছে ৬টিতে। বাকি ছিল কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামের খেলা। প্রথমে শঙ্কা থাকলেও অবশেষে অভিষেক হতে যাচ্ছে এই স্টেডিয়ামের। মোহামেডান স্পোর্টিংয়ের হোম ভেন্যুর প্রথম খেলা হবে আজ শনিবার। বিকাল তিনটায় তারা মুখোমুখি হবে বসুন্ধরা কিংসের।
এই আসরে বিপিএল ফুটবলের মোট ১২টি ম্যাচ হবে কুমিল্লার শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামে। গতকাল শুক্রবার বিকালে কুমিল্লা স্টেডিয়ামে সম্মেলন কে জেলা ক্রীড়া সংস্থা ও ফুটবল ফেডারেশনের সংবাদ সম্মেলনে জানানো হয় এসব তথ্য। সেখানে আরও জানানো হয়, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের মধ্যদিয়ে শুরু হবে এই খেলা। এছাড়াও জেলা ক্রীড়া সংস্থার প থেকে সাবেক জাতীয় খেলোয়াড় ও বাফুফের সহ-সভাপতি বাদল রায়কে সংবর্ধিত করা হবে। এ দিকে এই ম্যাচকে সামনে রেখে এরই মধ্যে নান্দনিক সাজে সেজেছে কুমিল্লা স্টেডিয়াম ।

মাবিয়া-জিয়ারুলদের উজবেকিস্তান যাত্রায় করোনা
ক্রীড়া প্রতিবেদক
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা। সে ধারাবাহিকতায় গতকাল শুক্রবার বাতিল করা হয়েছে এশিয়ান ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপ। এপ্রিলের মাঝামাঝিতে উজবেকিস্তানে হওয়ার কথা ছিল এশিয়ার ভারোত্তোলকদের সবচেয়ে বড় এ প্রতিযোগিতা।
এ চ্যাম্পিয়নশিপের প্রথমে ভেন্যু ছিল কাজাখস্তান। করোনাভাইরাসের কারণে সেখান থেকে সরিয়ে ভেন্যু করা হয়েছিল উজবেকিস্তানে। কিন্তু আন্তর্জাতিক ভরোত্তোলন ফেডারেশন বর্তমান পরিস্থিতিতে প্রতিযোগিতা আয়োজন সম্ভব নয় বলে সিদ্ধান্ত নিয়েছে। এশিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার কথা ছিল গত এসএ গেমসে স্বর্ণজয়ী মাবিয়া আক্তার সীমান্ত ও জিয়ারুল ইসলামসহ বাংলাদেশের তিন ভারোত্তলকের।

বরগুনায় ঐতিহ্যবাহী ফুটবল টুর্নামেন্ট শুরু
ক্রীড়া প্রতিবেদক
বরগুনায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী ডিসি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। জেলার আমতলী ও বেতাগী উপজেলার খেলার মধ্য দিয়ে এ টুর্নামেন্টের উদ্বোধন হয়। গতকাল শুক্রবার বিকেলে বরগুনা স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিসি মোস্তাইন বিল্লাহ।
সপ্তমবারের মতো আয়োজিত এই ফুটবল টুর্নামেন্টে বিশেষ অতিথি ছিলেন বরগুনার এসপি মো. মারুফ হোসেন, বরগুনার এডিশনাল ডিসি নূর হোসেন সজল, বরগুনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আলহাজ্ব আব্দুর রশিদ, বরগুনা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেন প্রমুখ। টুর্নামেন্টটি আয়োজন করে বরগুনা জেলা ক্রীড়া সংস্থা।
আটটি দলের অংশগ্রহণে এবারের টুর্ণামেন্ট। দলগুলো হলো বেতাগী উপজেলা, পাথরঘাটা উপজেলা, বরগুনা সদর উপজেলা, বামনা উপজেলা, আমতলী উপজেলা, তালতলী উপজেলা, পটুয়াখালী সদর উপজেলা ও মঠবাড়িয়া উপজেলা।

এফএ কাপের শেষ আটে ম্যানইউ
ক্রীড়া প্রতিবেদক
ম্যানইউ শেষ আটের লড়াইয়ে মুখোমুখি হবে নরউইচ সিটির, প্রিমিয়ার লিগের তলানির দলটি গত বুধবার টাইব্রেকারে হারায় টটেনহাম হটস্পারকে। ডার্বির শুরুটা ভালো ছিল। কিন্তু ওলে গুনার সোলশারের ফুটবলাররা ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ৩৩ মিনিটে লুক শর গোলে। ম্যানইউ ডিফেন্ডারের শট মাটিতে লাফিয়ে গোলকিপার কেলে রুসের মাথার ওপর দিয়ে জালে জড়ায়।
এরপর শ ইঘালোর প্রথম গোলে অ্যাসিস্ট করেন। বিরতির চার মিনিট আগে ইউনাইটেড ২-০ গোলে এগিয়ে যায়। চীনের সাংহাই সিনহুয়ার থেকে ধারে ওল্ড ট্রাফোর্ডে এসেছেন ইঘালো। ৩০ বছর বয়সী নাইজেরিয়ান স্ট্রাইকার দ্বিতীয়বার একাদশে নেমে করলেন জোড়া গোল। ৭০ মিনিটে ফিরে আসা বলে বাঁপায়ে শট নেন এবং জাল কাঁপান। দুই ম্যাচ একাদশে নেমে তিন গোল করা ইঘালো বলেছেন, ‘আমার ওপর সতীর্থ, কোচ ও ভক্তদের যতদিন আস্থা আছে, আমি ততদিন সব বাধা পেরিয়ে এগিয়ে যেতে চাই।’ এমএলএস কাব ডিসি ইউনাইটেড থেকে ডার্বিতে আসা রুনি ৩৬ মিনিটে দারুণ একটি সুযোগ নষ্ট করেন। অ্যাটাকিং মিডফিল্ডারের ফ্রি কিক আঙুলের ছোঁয়ায় রুখে দেন ইউনাইটেড কিপার সের্হিয়ো রোমেরো। আগামী রবিবার প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ডার্বি খেলার আগে এ জয় আত্মবিশ্বাস বাড়ালো ইউনাইটেডকে।

জিম্বাবুয়ে সফরে যাচ্ছে আয়ারল্যান্ড ক্রিকেট দল
ক্রীড়া প্রতিবেদক
জিম্বাবুয়ের বিপে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী এপ্রিলে জিম্বাবুয়ে সফরে যাবে আয়ারল্যান্ড জাতীয় ক্রিকেট দল।
২০১৮ সালের জুলাই মাসের পর আবার বুলাওয়েতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। জিম্বাবুয়ের বিপে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে আয়াল্যান্ড। এপ্রিলের ২, ৪ ও ৫ তারিখ অনুষ্ঠিত হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। এরপর দুই দিন বিরতি দিয়ে ৮, ১০ ও ১২ এপ্রিল হবে তিনটি ওয়ানডে। সবগুলো ম্যাচ হবে কুইন্স স্পোর্টস কাব মাঠে। ২০১৫ সালের অক্টোবর মাসের পর আবার জিম্বাবুয়ে সফরে যাচ্ছে আয়ারল্যান্ড।

অজিদের হোয়াইটওয়াশ করতে চায় প্রোটিয়ারা
ক্রীড়া প্রতিবেদক
ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয়বারের মত অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার সুযোগ দণি আফ্রিকার সামনে । এই সুযোগটি কাজে লাগাতে মরিয়া প্রোটিয়ারা। প্রথম দুই ওয়ানডে জিতে ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করে রেখেছে দণি আফ্রিকা। আজ শনিবার তৃতীয় ও শেষ ওয়ানডে জিততে পারলে দ্বিতীয়বার অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করবে প্রোটিয়ারা।
২০১৬ সালে নিজেদের মাটিতে প্রথম ও শেষবার অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছিল দণি আফ্রিকা। তাই এমন ল্য নিয়েই মাঠে নামবে স্বাগতিকরা। পান্তরে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে সিরিজের শেষ ম্যাচে জয় চায় অস্ট্রেলিয়া। আজ শনিবার পচেফস্ট্রুমে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।
সফরের শুরুতে তিন ম্যাচের টি-২০ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ২-১ ব্যবধানে হারে দণি আফ্রিকা। গেল এক বছরে ক্রিকেটের তিন ফরম্যাটে কোন সিরিজই জিততে পারেনি প্রোটিয়ারা। তাই সিরিজ জয়ের জন্য ুধার্ত ছিল দণি আফ্রিকা। অবশেষে এক বছর পর কোনো সিরিজ জয়ের স্বাদ পায় প্রোটিয়ারা।

লা লিগায় মাসের সেরা ফুটবলার মেসি
ক্রীড়া প্রতিবেদক
স্প্যানিশ লা লিগায় মাসের সেরা ফুটবলারের পুরস্কার জিতলেন বার্সেলোনার প্রাণভোমরা লিওনেল মেসি। ফেব্রুয়ারি মাসে নিজেদের সবকটি ম্যাচে জয় তুলে নেয় বার্সা। ফেব্রুয়ারির সেরা ফুটবলার হিসেবে নির্বাচিত হয়েছেন দলের হয়ে দুর্দান্ত পারফর্ম করা মেসি।
লেভান্তের বিপে ২-১ গোলের জয় দিয়ে মাস শুরু করে কাতালানরা। ম্যাচে আনসু ফাতির দুই গোলেরই যোগানদাতা ছিলেন মেসি। পরের সপ্তাহে রিয়াল বেতিসের বিপে ৩-২ গোলের জয়ের দিনও তিনটি গোলেরই যোগানদাতা ছিলেন এই ুদে জাদুকর। মাসের শেষ ম্যাচে এইবারকে ৫-১ গোলে বিধ্বস্ত করে বার্সা। সে ম্যাচে একাই চারটি গোল করেন মেসি। চলতি মৌসুমের দ্বিতীয়বারের মতো মাস সেরার খেতাব জিতলেন লিওনেল মেসি। এর আগে গত নভেম্বরে সেরা খেলোয়াড়ের খেতাব জিতেছিলেন তিনি। লেগানেসের বিপে ২২ মার্চ মাঠে নামার আগে তার হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে।

সিকান্দার রাজার ম্যাচ খেলার সেঞ্চুরি
ক্রীড়া প্রতিবেদক
জিম্বাবুয়ের ১৭তম খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে শততম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করলেন ব্যাটিং অলরাউন্ডার সিকান্দার রাজা। গতকাল শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে নেমে সেঞ্চুরি ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন রাজা।
২০১৩ সালের ৩ মে দেশের মাটিতে বাংলাদেশের বিপে ম্যাচ দিয়েই ওয়ানডে অভিষেক হয় রাজার। একই বছরই টেস্ট ও টি-২০ অভিষেক হয় তার। এরপর দলের অন্যতম খেলোয়াড়ে পরিণত হন তিনি। এখন পর্যন্ত জিম্বাবুয়ের হয়ে ১৫ টেস্টে ১০৩৭ রান ও ৩২ উইকেট, ৯৯ ওয়ানডেতে ২৭৪০ রান ও ৫৯ উইকেট এবং ৩২টি টি-২০তে ৪০৬ রান ও ১১ উইকেট শিকার করেন ৩৩ বছর বয়সী রাজা। জিম্বাবুয়ের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলেছেন গ্র্যান্ট ফাওয়ার। ২২১টি ওয়ানডে খেলেছেন তিনি। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন গ্র্যান্টের বড় ভাই অ্যান্ডি ফাওয়ার। ২১৩টি।