সারা খুলনা অঞ্চলের খবর

20
Spread the love

শেখ হেলাল উদ্দীন ফাউন্ডেশনের উদ্যোগে ৫৩০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটের ফকিরহাটে শেখ হেলাল উদ্দীন ফাউন্ডেশনের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও বই বিতরন করা হয়েছে। ফাউন্ডেশনের সভাপতি অধ্যক্ষ অমিত রায় চৌধুরীর সভাপতিতে সোমবার দুপুরে ফকিরহাট উপজেলা পরিষদ অডিটরিয়াম মিলনায়তনে¡ বৃত্তি ওবই বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চলের উপ-পরিচালক নিভা রানী পাঠক, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও  ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ , উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীন।

ফাউন্ডেশনের সাধারন সম্পাদক শিরিনা আক্তার এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রহিমা সুলতানা বুশরা, অধ্যক্ষ বটু গোপাল দাস, সেখ মশারেফ হোসেন, উপজেলা পরিষদের ভাইচ চেয়ারম্যান শেখ মোস্তাহীদ সুজা, মহিলা ভাইচ চেয়ারম্যান তহুরা খানম, ফকিরহাট মডেল থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) আবু সাঈদ মোঃ খায়রুল আনাম ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শেখ আঃ রাজ্জাক সহ ১৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে ২০১৮ ১৯ সালের পিইসি জেএসসি এসএসসি ও এইচএসসির জিপিএ-৫ প্রাপ্ত ৫৩০জন কৃতি শিক্ষার্থীদের মাঝে বৃত্তির চেক স্বরুপ ১২ লক্ষ ৯৮হাজার টাকা ও সনদপত্র এবং ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে বই তুলে দেন খুলনা বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। এর আগে প্রধান অতিথি ফকিরহাট শিরিন হক পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও আট্টাকা মডেল মাধ্যমিক বিদ্যালয়ে সদ্য নির্মিত ছাত্রীদের চেঞ্জ রুম উদ্ভোধন করেন।

বাগেরহাটে স্বাস্থ্য সচেতনতা ও বাল্যবিবাহ সম্পর্কে মহিলাদের উঠান বৈঠক

বাগেরহাট প্রতিনিধি                                  

বাগেরহাটে স্বাস্থ্য সচেতনতা  এবং বাল্যবিবাহের কুফল সম্পর্কে মহিলাদের উঠান বৈঠকে অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে সদর উপজেলার সুন্দরঘোনা এলাকায় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের আওতায় মহিলাদের নিয়ে এই উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

উপজেলা তথ্যসেবা কর্মকর্তা সাবিকুন নাহারের সভাপতিত্ব উঠান বৈঠকে প্রধান অতিথি ছিলেন, বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রদীপ কুমার বকসী।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, জাতীয় মহিলা সংস্থা বাগেরহাট জেলা কর্মকর্তা কাওছারুল হক, উপজেলা সেনেটারী পরিদর্শক বিভাষ চন্দ্র রায়, তথ্য সেবা সহকারী শবনম পারভীন, নিশীতা রায় চৌধুরী প্রমুখ। বক্তরা বলেন, সরকার নারীদের জীবনমান উন্নয়নে নানা ধরনের সুযোগ-সুবিধা সৃষ্টি করেছে, আমাদের সকলকে এই সুযোগ গুলো কাজে লাগিয়ে নিজেদের জীবনমান উন্নত করতে হবে। উঠান বৈঠকে স্থানীয় নারীরা উপস্থিত ছিলেন।

বাগেরহাটে ছাত্রদলের মতবিনিময় সভা

বাগেরহাট প্রতিনিধি:

বাগেরহাটে জেলা ছাত্রদলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বাগেরহাট জেলা বিএনপির সম্মেলন স্কুল রোডস্থ সাবেক কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী ছাত্র দল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মো. মিজানুর রহমান সজীব।

জেলা ছাত্র দলের সভাপতি ইমরান খান সবুজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ছাত্র দল কেন্দ্রীয় সংসদের যুগ্ন সাধারণ সম্পাদক মো. মাহবুব মিয়া, সহ-সাধারণ সম্পাদক জেসমিন সুলতানা জুই, সহ-সাংগঠনিক সম্পাদক হেলাল আহমেদ সুমন। জেলা ছাত্র দলের সাধারণ সম্পাদক আলী সাদ্দাম দিপের সঞ্চালনায়  আরও বক্তব্য দেন, জেলা ছাত্র দলের সিনিয়র সহ-সভাপতি গোলাম রসুল তরফদার নেওয়াজ, যুগ্ন সাধারণ সম্পাদক মো. ফয়সাল মোরসেদ, সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান রাসেল প্রমুখ।

গোলাবাটী সরকারি প্রাঃ বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

পলাশ কর্মকার, কপিলমুনি ঃ

কপিলমুনির পার্শ্ববর্তী গোলাবাটী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন হয়েছে। রবিবার এ নির্বাচন সম্পন্ন হয়। প্রতিটি পদে কোন প্রতিদ্বন্দ্বি না থাকায় সকলেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।

৩য় শ্রেণীতে নির্বাচিত হয়েছে যথাক্রমে আনিকা কর্মকার প্রাপ্তি, নন্দিতা দত্ত, এস রিফাত, ৪র্থ শ্রেণীতে যথাক্রমে ঝিলিক বিশ্বাস, সামিয়া তাসকিন ¯েœহা, খালিদুজ্জামান লিমন, ৫ম শ্রেণীতে যথাক্রমে রুমি খাতুন, তামান্না ইসলাম ইতি, সাজু বিশ্বাস। বিদ্যালয় কর্তৃপক্ষের দেওয়া তথ্যে এ খবর নিশ্চিত করা হয়।

সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের নির্বাচন সম্পন্ন

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের চতুর্থ বার্ষিক নির্বাচনে শহর আওয়ামী লীগের সভাপতি শেখ নাসেরুল হক ১৬ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বি প্রার্থী বর্তমান সভাপতি ইঞ্জিনিয়ার সিরাজুল ইসলাম ১৩ ভোট পান।

সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের (ডিএফএ) কার্যালয়ে সোমবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে ভোট গ্রহন। ১৩টি পদের মধ্যে ১২টি পদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। কোষাধ্যক্ষ পদে আগেই শেখ মাসুদ আলী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

জেলা ফুটবল এসোসিয়েসোনের ভোটে ২৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে বর্তমান সভাপতি ইঞ্জিনিয়ার সিরাজুল ইসলামের নেতৃত্বে একটি প্যানেল ও শহর আওয়ামী লীগের সভাপতি শেখ নাসেরুল হকের নেতৃত্বে অপর প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়। ঘোষিত ফলাফল অনুযায়ি সহ-সভাপতির দুটি পদে আলহাজ্ব মিজান চৌধুরী ১৬ ভোট ও আব্দুল কাদের ১৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। সদস্য ৯টি পদে নির্বাচিত হয়েছেন, এড. মোসলেম, আতিকুর রহমান খান ছট্টু, আবুল কাসেম বাবর আলী, গোলাম ফারুক বাবু, ফারহা দীবা খান সাথী, এমদাদুল হক খান, জাহিদুর রহমান খান চৌধুরী, ইকবাল কবীর খান বাপ্পী ও শেখ ইকবাল আলম বাবলু। নির্বাচনে  প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন, এম জামান খান, সহকারি নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন, এম.কামরুজ্জামান ও রফিকুর রহমান লাল্টু। ডিএফএ’র নির্বাচন পর্যবেক্ষনের জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মিডিয়া বিভাগের প্রধান আহছান আহমেদ (অমিত), জেলা তথ্য অফিসার জাহারুল আলমসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরায় ভ্রাম্যমাণ আদালতে ওয়াটার ফ্যাক্টরি বন্ধ ও হুগলি বেকারিকে জরিমানা

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় ভ্রাম্যমাণ আদালত অস্বাস্থ্যকর পরিবেশে পানি বোতলজাত করার দায়ে তৌফিক ড্রিংকিং ওয়াটার ফ্যাক্টরি বন্ধ করে দিয়েছে। একই সাথে প্রতিষ্ঠানটিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। অপরদিকে, অস্বাস্থ্যকর পরিবেশ খাবার তৈরি এবং প্যাকেটের লেবেলে অগ্রিম তারিখ লাগানোর জন্য হুগলী বেকারিকে আট হাজার (৮০০০) টাকা জরিমানা করা হয়েছে।

রোববার নির্বাহী ম্যাজিস্ট্রেট জুবায়ের হোসেন ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর আলোকে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

তিনি জানান, জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল মহোদয়ের নির্দেশে ভোক্তা অধিকার সংরক্ষণে এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।

কালিগঞ্জের ২২ বীর মুক্তিযোদ্ধাকে নিয়ে একটি মহলের ষড়যন্ত্র

সাতক্ষীরা প্রতিনিধি

আমরা সবাই বীর মুক্তিযোদ্ধা। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে জীবন-মৃত্যুর ঝুঁকি নিয়ে ১৯৭১ সালে দেশ স্বাধীনের জন্য মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলাম। যুদ্ধকালীন কমান্ডার আব্দুল গণি ও শেখ ওয়াহেদুজ্জামানের অধীনে আমরা দুই দলে ভাগ হয়ে স্বাধীনতার সংগ্রামে মাঠে ময়দানে খান সেনাদের বিরুদ্ধে অস্ত্র নিয়ে যুদ্ধ করেছি। দিনের পর দিন ক্ষুধার্ত শরীর নিয়েও বীরের মতো লড়াই করেছি। স্বাধীনতার পর সরকারিভাবে আমরা ২২ জন মুক্তিযোদ্ধা গেজেডভুক্ত হয়েছি। নিয়মিত সম্মানীভাতাসহ সরকারের সকল সুযোগ সুবিধা পেয়ে আসছি। অথচ দীর্ঘ ৪৮ বছর পর কালিগঞ্জের একটি কুচক্রী মহল আমাদেরকে রাজাকার বানানোর অপচেষ্টা চালাচ্ছে। এমনিই কথা বললেন কালিগঞ্জ থেকে আসা বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা।

সোমবার (২৪ ফেব্রয়ারি) দুপুরে সাতক্ষীরা প্রেসকাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা শেখ আকবর আলী জানান, কালিগঞ্জের গেজেডভুক্ত ২২ জন মুক্তিযোদ্ধার মধ্যে ১০ জন মৃত্যুবরণ করেছেন। তাদেরকে রাস্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। তাদের পরিবারবর্গ নিয়মানুযায়ী সরকারি ভাতা পাচ্ছেন। এরপরও আমাদেরকে সমাজে ও রাষ্ট্রীয়ভাবে হেয় প্রতিপন্ন করতে এলাকার সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল হাকিম, সাংগঠনিক সম্পাদক শেখ অজিহার রহমান, সহাকারি কমান্ডার আব্দুর রউফ, শেখ মনির আহমেদসহ একটি মহল নানান ধরণের ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তারা ইতোমধ্যে সাংবাদিকদের ভুল বুঝিয়ে কয়েকটি পত্রিকায় আমাদেরকে নিয়ে মিথ্যা সংবাদ পরিবেশন করিয়েছে। যার প্রতিবাদও আমরা সংশ্লিস্ট পত্রিকায় ছাপিয়েছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত মুক্তিযোদ্ধারা আরো বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের অপমানিত করার ষড়যন্ত্রে লিপ্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা শেখ পিরুল হক, আবুবক্কর ছিদ্দিক, আজিজুর রহমান, আব্দুর রাজ্জাক, আব্দুস সামাদ, আজু কারিকর, বাহাদুর মোল্যা, জোহর আলী, আবুল হোসেন, আবুল কাশেম, শেখ মেহের আলী, মৃত বীরমুক্তিযোদ্ধা শেখ আসাদুর রহমানের স্ত্রী রানী, মৃত ওয়াহেদের স্ত্রী হাসিনা, শেখ ইব্রাহিমের কন্যা আছমা বেগম, আরশাদ আলীর স্ত্রী জোহুরা, শেখ আলি মর্তুজার ছেলে শেখ আহসানুর রহমান ও আরশাফ হোসেনের ছেলে রাসেল কবীর।

আটরা গিলাতলা সঃ প্রা ঃ বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন 

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

আটরা গিলাতলা  সরঃ প্রাথমিক  বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন শান্তি পূর্ণ ও উৎসব মুখর পরিবেশে গত রবিবার  অনুষ্ঠিত হয়। সকাল ৮টা  থেকে বেলা ২ টা পর্যন্ত বিরতিহীন ভাবে অনুষ্ঠিত ৭ টি পদে  মোট ১৬  জন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহন করে । মোট ২৬০ জন ভোটারের মধ্যে ২০৯ জন  ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। নির্বাচনে প্রধান উপদেষ্টার দ্বায়ীত্ব পালন করেন বিদ্যালয়ের  শিক্ষক মল্লিক হাফিজুর রহমান, প্রধান নির্বাচন কমিশনার ছিলেন বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী আশা । বিকাল  ৫ টায় প্রধান নির্বাচন কমিশনার ফলাফল ঘোষনা করেন , এতে ৩য় শ্রেণীতে ন্যান্সি জান্নাত ১৭৮  ও মারিয়া মেহেজাবিন নাইশা   ১৩৪ ভোট । ৪র্থ শ্রেনীতে আয়শা সিদ্দিকা ৮২ ভোট ও মাহিন  ১১০ ভোট।  ৫ম শ্রেনীতে তানজিত আহম্মেদ ১০৩ ভোট ও মনিকা জেরিন ১০০ ভোট পেয়ে নির্বাচিত হয়। প্রতিটা শ্রেণী থেকে ২ জন নির্বাচিত হয়  এবং সকল শ্রেনীর জন্য ৭ম পদে ৫ম শ্রেণীর হৃদয়  নির্বাচিত হয় ।

আর আর এফ সেকেন্ডারী স্কুলে আন্ত:ক্রিকেট টুর্নামেন্টে ৯ম শ্রেণী চ্যাস্পিয়ান

ফুলবাড়ীগেট( খুলনা) প্রতিনিধি

আর আর এফ সেকেন্ডারি স্কুলে আন্ত ক্রিকেট টুর্নামেন্টে ৯ম শ্রেনি চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেছে । গতকাল সকাল ৯ টায়  ফাইনাল খেলা স্কুল মাঠে অনুষ্ঠিত হয় । প্রথমে ব্যাট করতে নেমে নবম শ্রেণী প্রতিপক্ষ ১০ম শ্রেণী কে ৫৬ রানের টার্গেট দেয়। জবাবে ১০ম শ্রেণী ৯.৪ ওভারে মাত্র ৪২ রানে অলআউট হলে ৯ম শ্রেণী ১৩ রানে জয়লাভ করে চ্যাস্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে । খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আর আর এফ কমান্ড্যান্ট তাসলিমা বেগম । বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুষান্ত কুমার সানার সভাপতিত্বে বক্তৃতা করেন সহকারি প্রধান শিক্ষক আবু জাফর হায়দার, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য ও আওয়ামীলীগ নেতা বেগ খালিদ হোসেন, মোঃ মতিয়ার রহমান, শাহাজান হাওলাদার, মোঃ জায়জুল হক,মাকসুদা কাজি, ফেরদৌসি আরা, ম্যাচটি পরিচালনা করেন মোঃ বিল্লাল হোসেন, খেলায় ৯ম শ্রেনির মোঃ আবদুল্লাহ আল নোমান। ম্যান আবদ্যা ম্যাচ, ১০ম শ্রেণীর আশিক ম্যান অব দ্যা সিরিজ ও ৯ম শ্রেণীর আবিদ ম্যান অব দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হয়।

খুলনায় মুজিববর্ষ একুশে বইমেলার ২৪তম দিন অতিবাহিত

খবর বিজ্ঞপ্তি

সোমবার মুজিববর্ষ একুশে বইমেলা, খুলনা- ২০২০’ এর ২৪তম দিন। সকাল ১০টায় বইমেলার মঞ্চে খুলনা’র বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের উপস্থিতিতে উপস্থিত বক্তৃতা অনুষ্ঠিত হয়। বিকাল ৪ টায় বইমেলার মঞ্চে ’বিশ্ব ভরা প্রাণ’ এর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল ৫টায় অনুষ্ঠিত হয় ’অন্তর্মুখ’ এর বাচিক শিল্পীদের পরিবেশনা।  বইমেলার মঞ্চে সন্ধ্যা ৬.২০ মিনিটে তিনটি বইয়ের মোড়ক উম্মোচন হয় এবং এরপর প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপপরিচালক ড. মো: আহছান উল্যাহ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. এস এম ফেরদৌস, অধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ড. মাহমুদ হোসেন খান, প্রাক্তন সিনিয়র কনসালটেন্ট, বক্ষব্যধি বিশেষজ্ঞ। প্রবন্ধের বিষয় ’নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর অবদান’। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দ আশরাফ আলী, লেখক ও কলামিস্ট। অনুষ্ঠানের সভাপত্বি করেন তুহিন রায়, সহযোগী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়। পরিশেষে ত্রিকাল ও ক্ষুদে বঙ্গবন্ধু সংসদ এর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নূরুন্নাহার হীরা, হিমাংশু বিশ্বাস ও সালমানুল মেহেদী মুকুট। অনুষ্ঠান সমন্বয়ের দায়িত্বে ছিলেন সাইফুল ইসলাম মল্লিক।

শফিকুল ইসলাম মধুর সুস্থতা কামনায় দোয়া

খবর বিজ্ঞপ্তি

জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও খুলনা জেলা জাপার সভাপতি শফিকুল ইসলাম মধু গত ২১ ফেব্রুয়ারী শহীদ মিনারে পুষ্পস্তবক প্রদানের পর হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তাঁর আশু সুস্থতা কামনা সোমবার সন্ধ্যা ৬টায় ডাকবাংলাস্থ দলীয় কার্যালয়ে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত হয়ে দোয়া মাহফিলে অংশগ্রহণ করেনÑজাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, কেন্দ্রীয় সদস্য ও জেলা সাধারণ সস্পাদক এম হাদিউজ্জামান, ইসমাইল খান টিপু, শেখ মোঃ জাহাঙ্গীর হোসেন, মোস্তফা কামাল জাহাঙ্গীর, মোতওয়ালী শেখ, রিয়াজ উদ্দিন হাওলাদার, ফরহাদ আহমেদ, মোঃ শফিকুল ইসলাম ঢালী, এস এম এরশাদুজ্জামান ডলার, জি এম বাবুল, এড. লুৎফর রহমান, সাইদ মোড়ল, শাহরিয়ার নাজিম, রহমত আলী খান, মোঃ আব্দুল আজিজ, মোস্তফা সরদার, সরদার জিয়াউল হক, বেলাল হোসেন, এড. প্রশান্ত, শেখ ছদর উদ্দিন, সুলতান মাহমুদ, ফরিদা ইয়াসমিন, আব্দুল লতিফ জমাদ্দার, আব্দুস সবুর মাস্টার, আব্দুল গফফার মাস্টার, সঞ্জয় গোলদার, ইছাহাক আলী, শফিকুল ইসলাম বাচ্চু, গাজী মোশাররফ, গাজী আব্দুস সালাম, শাহ্ লায়েক উল্লাহ, তৈমুর হোসেন শাহীন, প্রিন্স হোসেন কালু, মাজাহার জোয়ার্দ্দার পান, গাজী খোকন, এজাজা আহমেদ, সঞ্জয়, বাবুল, জলিল জমাদ্দার, আমির আলী, নিতাই, আজগর হোসেন সাব্বির, আয়েজ উদ্দিন, মোহাম্মদ আলী, হাসমত আলী, রহমত আলী, কায়নাথ, হাসানুর রহমান, মিলটন গোলদার, এস এম মামুনুর রশীদ, সুজত গোলদার, ডাঃ শওকত আলম, মঞ্জুর হোসেন বিশ্বাস প্রমুখ।

রেলস্টেশনে সম্মিলিত নাগরিক পরিষদের মানববন্ধনে বক্তারা: খুলনার ত্রুটিপূর্ণ রেল স্টেশন এখন যাত্রীদের মরণ ফাঁদ

খবর বিজ্ঞপ্তি

সোমবার বিকেল সাড়ে ৪টায় খুলনা রেল স্টেশন চত্বরে সম্মিলিত নাগরিক পরিষদের উদ্যোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান ভূঁইয়া ট্রেনে উঠতে গিয়ে ত্রুটিপূর্ণ প্লাটফর্মের কারণে পড়ে গিয়ে হাত-পা কেটে আহত হয়ে মৃত্যুবরণ করায় এর প্রতিবাদে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক বিশিষ্ট নাগরিক নেতা এড. কুদরত-ই-খুদার সভাপতিত্বে এবং খুলনা নাগরিক সমাজের সদস্য সচিব এড. মোঃ বাবুল হাওলাদার এর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑবিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনোয়রুল কাদির, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি আলহাজ্ব শেখ মোশাররফ হোসেন, মহাসচিব শেখ আশরাফ-উজ-জামান, খুলনা নাগরিক সমাজের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা এড. আ ফ ম মহসীন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র খুলনা মহানগর সভাপতি এইচ এম শাহাদাৎ, ওয়ার্কার্স পার্টি মহানগর সভাপতি শেখ মফিদুল ইমলাম, সাধারণ সম্পাদক ফারুখ-উল-ইসলাম, নারী নেত্রী এড. তসলিমা খাতুন ছন্দা, অধ্যক্ষ রেহেনা আক্তার, রোজী রহমান, সিলভী হারুন, রসু আক্তার, প্রেস কাবের সবেক সাধারণ সম্পাদক মনির উদ্দিন আহমেদ, সাম্যবাদী দলের কেন্দ্রীয় নেতা এফ এম ইকবাল, বাসদের জেলা আহ্বায়ক জনার্দন দত্ত নাণ্টু, ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি এইচ এম আলাউদ্দিন, খুলনা নাগরিক আন্দোলনের চেয়ারম্যান মোঃ তোবারক হোসেন তপু. সাবেক সিবিএ নেতা এম এ কাশেম, সিপিবি নেতা নিতাই পাল, রুস্তম আলী হাওলাদার, ওয়ার্কার্স পার্টির মোঃ খলিলুর রহমান, পরিবর্তনের নির্বাহী পরিচালক নাজমুল আজম ডেবিট, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির যুগ্ম মহাসচিব আফজাল হোসেন রাজু, দেশ বাংলা একাডেমীর পরিচালক এড. মেহেদী ইনছার, যুব ইউনিয়নের খুলনা জেলা সভাপতি এড. নিত্যানন্দ ঢালী, টিইউসি নেতা এস এম চন্দন, এড. মামুনুর রশীদ, চ ম মুজিবুর রহমান, কে এম আসাদুজ্জামান মুন্না, ডাঃ মোসাদ্দেক হোসেন বাবলু, আর্ট একাডেমির পরিচালক মিলন বিশ্বাস, বাহালুল আলম, খ ম শাহীন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সনজিৎ ম-ল, সাবির খান, কে এম মোস্তফা কামাল প্রমুখ। মানববন্ধনে বক্তারা বলেন, খুলনাবাসীর দীর্ঘ লড়াই-সংগ্রামের ফলে আধুনিক রেল স্টেশনের নামে খুলনাবাসীর সাথে উপহাস করা হয়েছে। অসংখ্য ত্রুটিযুক্ত স্টেশনের প্লাটফর্ম এবং বগির ব্যবধান মারাত্মক ত্রুটিপূর্ণ। ব্যবহৃত বগিগুলো পুরণো। যে কারণে নতুন এ প্লাটফর্ম বলা চলে কোনো উপকারেই আসেনি বরং খুলনাবাসীর গলার কাটা হয়ে দাঁড়িয়েছে। নতুন স্টেশনে বিশেষ করে বৃদ্ধ, নারী, শিশু, অসুস্থ, প্রতিবন্ধীদের ব্যবহারের অনেকটা অনুপযোগী। যে বিষয়ে ইতোপূর্বে প্রতিবাদ হলেও কর্তৃপক্ষ আদৌ কানে তোলেনি। যে কারণে ত্রুটিযুক্ত স্টেশনের প্রথম বলি হলেন খুবি’র প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান ভূঁইয়া। বক্তারা আরো বলেন, রেল কর্তৃপক্ষ প্লাটফর্ম উঁচু করাসহ যাত্রীদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে তা না হলে খুলনাবাসীকে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। এছাড়া খুলনা-দর্শনা ডবল লইন নির্মাণ ও খুলনা-ঢাকা সরাসরি রেল সার্ভিস চালুর দাবী জানান।

ডুমুরিয়ায় মটর সাইকেল দূর্ঘটনায় শিশুর করুন মৃত্যু

ডুমুরিয়া প্রতিনিধি

ডুমুরিয়ায় মটর সাইকেল দূর্ঘটনায় মেঘা মন্ডল (২) নামের এক শিশুকন্যার মর্মান্তিক মৃত্যু হয়েছে। গতকাল সোমবার দুপুরে উপজেলার মাগুরখালী  পূর্বপাতিবুনিয়া এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় শোকের মাতম চলছে শিশুটির পরিবার। সরেজমিনে গিয়ে এলাকাবাসি ও শিশুর পরিবার সূত্রে জানা যায়, পূর্বপাতিবুনিয়া এলাকার সুকান্ত মন্ডলের মেয়ে মেঘা মন্ডল তার দাদু সুভাষ মন্ডলের সাথে মাছ ধরতে যায়। এসময় একই এলাকার সুব্রত সানার কলেজ পড়–য়া ছেলে সুভেন্দু সানা (২২) শিবনগর বাজার থেকে বাড়ি ফেরার পথে ঘটনাস্থলে পৌঁছিয়ে তার বেপরোয়া দ্রুতগামী মটর সাইকেল দিয়ে শিশুটি আঘাত করে। এতে শিশুটি মাথায় আঘাত পেয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘটনা প্রসঙ্গে মাগুরখালী পুলিশ ফাঁড়ি ইনচার্জ এসআই আবুল বাসার বলেন,খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে দেখা যায় শিশুটির মৃত্যু হয়েছে এবং ঘাতক সুভেন্দু সানা মটর সাইকেল সহ পালিয়েছে। শিশুটির আকর্ষিক মৃত্যুতে এলাকায় ছায়া নেমে  এসেছে।

নগরীর জন-গুরুত্বপূর্ন স্থানে উন্নতমানের পাবলিক টয়লেট স্থাপন করা হবে

তথ্য বিবরণী

পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। পৃথিবীর সকল স্থানে মানসম্মত স্যানিটেশনের ওপর জোর দেওয়া হচ্ছে। অতিশিঘ্রই খুলনা নগরীর জন-গুরুত্বপূর্ন স্থানে উন্নতমানের পাবলিক টয়লেট স্থাপন করা হবে। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক সোমবার সকালে নগরীর শহিদ হাদিস পার্কে আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসকল কথা বলেন।

সিটি মেয়র আরও বলেন, এই পার্কে আসা সকলকে আইন মেনে চলতে হবে। সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে টয়লেট পরিচ্ছন্ন রাখার কার্যকর ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অনুষ্ঠানে জানানো হয় , ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ও ইউনিলিভার বাংলাদেশের কারিগরি ও আর্থিক সহযোগিতায় ৩৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত স্থাপনাটিতে সার্বক্ষণিক দুইজন পরিচ্ছন্নতা কর্মী নিযুক্ত থাকবেন। টয়লেটটিতে নারী, পুরুষ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা আলাদা বিশেষ ব্যবস্থা রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা কেদার লেলে। এসময় কেসিসি কাউন্সিলর মো. শামসুজ্জামান মিয়া স্বপন, কণিকা সাহা, কেসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

দাকোপে এক যুবককে গলা কেটে হত্যা

দাকোপ (খুলনা) সংবাদদাতা

খুলনার দাকোপের বানিশান্তা ইউনিয়নের আমতলা এলাকায় বিলের মধ্যে থেকে সুব্রত মন্ডল (৩২) নামে এক যুবকের গলা কাটা লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। সে পাশ^বর্তী পশ্চিম ঢাংমারী এলাকার হৃদয় মন্ডলের ছেলে।

নিহতের পরিবার ও থানা পুলিশ সূত্রে জানা গেছে, এক পুত্র সন্তানের জনক সুব্রত মন্ডল পেশায় একজন মুদি দোকানদার। প্রতিদিনের ন্যায় রবিবার সন্ধ্যায় দোকান বন্ধ করে বাড়িতে যায়। ঢাংমারী এলাকার বিনয় কৃষ্ণ সরদার জানায় রাত সাড়ে ৮টায় সুব্রত ফোনে কল আসলে কথা শেষে তার মটার সাইকেল নিয়ে বাড়ি থেকে বেরিয়ে যায়। পরবর্তীতে ফিরতে দেরি হওয়ায় তার ফোনে কল দিলে ফোনটি বন্ধ পাওয়ায় বাড়ির লোকজন খুঁজতে বেরিয়ে পড়ে। বহু খোঁজা খুঁজির এক পর্যায়ে গতকাল সোমবার ভোরে আমতলা পাইক বাড়ির সংলগ্ন রাস্তার উপর তার মটর বাইকটি দেখতে পায়। পরে রাস্তা থেকে প্রায় ৩‘শ গজ অদুরে বিলের মধ্যে নিহতের লাশ দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দেয়। থানা অফিসার ইনচার্জ সফিকুল ইসলাম চৌধুরী বলেন নিহতের লাশ উদ্ধার করে ময়না তদন্তে জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

খুবির সদ্যঅবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে শোকর‌্যালি

অগ্রাধিকারভিত্তিতে খুলনা রেল স্টেশন সংস্কার করে ত্রুটিমুক্ত করার দাবি

খবর বিজ্ঞপ্তি

খুলনা রেল স্টেশনের প্লাটফরম এবং ট্রেনের মধ্যকার অস্বাভাবিক উঁচু নীচু অবস্থা এবং ফাঁক কমিয়ে তা রাজশাহী স্টেশন বা বিদেশের রেল স্টেশনের মতো সমতল করার জন্য অগ্রাধিকারভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, শিক্ষার্থী সবার পক্ষ থেকে সরকারের কাছে দাবি করা হয়েছে যাতে স্টেশনে দুঘটনায় প্রফেসর মিজানুর রহমানের মতো আর কোনো মানুষের জীবনহানি না ঘটে। সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার ও এভায়রণমেন্ট ডিসিপ্লিনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনের প্রতিষ্ঠাতা ও সদ্যঅবসরপ্রাপ্ত জ্যেষ্ঠতম শিক্ষক প্রফেসর ড. মিজানুর রহমানের মৃত্যুতে আয়োজিত শোকর‌্যালি শেষে এক সংক্ষিপ্ত আলোচনাকালে এ দাবি করা হয়। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, খুলনা রেল স্টেশন খুলনার মানুষের প্রাণের দাবির পরিপ্রেক্ষিতে বর্তমান সরকার নির্মাণ করেছে। কিন্তু এটার প্লাট ফরম ও ট্রেনের মধ্যে অস্বাভাবিক উঁচু নিচু অবস্থা রয়েছে, ট্রেন ও প্লাটফরমের মধ্যে ফাঁকাও বেশি, যা বৃদ্ধ, শিশুর জন্য ওঠা-নামায় খুবই ঝুঁকিপূর্ণ। আর এ অবস্থার কারণেই বিশ্ববিদ্যালয়ের সদ্যঅবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. মিজানুর রহমান দুর্ঘটনার শিকার হন। তিনি বলেন যারা বিদেশে গেছেন তাঁরা দেখেছেন সেখানে প্লাটফরম ও ট্রেন সমতল থাকে। ফলে উঠতে নামতে অসুবিধা হয় না। তিনি দেশের এ ধরণের সকল রেল স্টেশন সংস্কার করার উপর গুরুত্বারোপ করে বিশেষ করে অগ্রাধিকার ভিত্তিতে খুলনা রেল স্টেশনকে ত্রুটিমুক্ত করার আহবান জানান যাতে ভবিষ্যতে এ রকম আর কোনো দুর্ঘটনা না ঘটে। খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মাহমুদ হোসেন খুলনা রেল স্টেশনের মতো দেশে যতোগুলো স্টেশন ত্রুটিপূর্ণ আছে তা সংস্কার করার জন্য সরকারের প্রতি দাবি জানান, যাতে কোনো যাত্রীর অকালে প্রাণ হারাতে না হয় বা দুর্ঘটনার শিকার না হতে হয়। তিনি বলেন খুলনা রেল স্টেশনে ত্রুটি না থাকলে বিশ্ববিদ্যালয়ের সদ্যঅবসরপ্রাপ্ত প্রফেসর ড. মিজানুর রহমান ভূঁইয়াকে মর্মান্তিকভাবে প্রাণ হারাতে হতো না। ডিসিপ্লিনের প্রধান প্রফেসর খন্দকার কুদরতে কিবরিয়া প্রফেসর ড. মিজানুর রহমান ভূঁইয়ার দুর্ঘটনার পর হাসপাতাল থেকে শুরু করে দাফন পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষক সমিতি, শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারি যে সহযোগিতা ও সহমর্মিতা প্রদর্শন করেছেন তাঁর জন্য ডিসিপ্লিনের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানান। তিনি এ ক্ষেত্রে ডিসিপ্লিনের সহকর্মী প্রফেসর আফরোজা বেগমের স্বামী মহানগর দায়রা জজ মোঃ শহীদুল ইসলামের আন্তরিক ভূমিকা ও সহযোগিতার জন্য এবং জেলা প্রশাসন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের প্রতিও কৃতজ্ঞতা জানান। সঞ্চালনা করেন ডিসিপ্লিনের প্রফেসর মোঃ সানাউল ইসলাম। এদিকে, শোকর‌্যালি শেষে জানানো হয় ত্রুটিপূর্ণ খুলনা রেল স্টেশনের সংস্কারের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও শিক্ষার্থীদের স্বাক্ষর সম্বলিত একটি স্মারকপত্র বিশ্ববিদ্যালয় প্রশাসনের মাধ্যমে রেলের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট শীঘ্রই প্রেরণ করা হবে। এর আগে হাদী চত্ত্বর থেকে উপাচার্যের নেতৃত্বে একটি শোকর‌্যালি বের হয়ে শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবন হয়ে অদম্য বাংলা চত্ত্বরে গিয়ে শেষ হয়। শোকর‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, ডিন, রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ অংশগ্রহণ করেন। এছাড়া, আগামীকাল ২৫ ফেব্রুয়ারি বাদ যোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে প্রফেসর ড. মিজানুর রহমান ভূঁইয়ার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। উক্ত দোয়া মাহফিলে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও ছাত্রদের অংশগ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ মাহাথির মোহাম্মদের: মালয়েশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হতে পারেন আজিজা বলে গুনজন

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সেমিনার

তথ্য বিবরণী

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সেমিনার এবং বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রশিক্ষণোত্তর সহায়তা প্রদান অনুষ্ঠান সোমবার বিকালে খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

সেমিনারে প্রধান অতিথি বলেন, হিজড়া জনগোষ্ঠী সমাজের মূলধারায় আসতে চাইলে তাদের পছন্দ মতো ট্রেডে পেশাভিত্তিক প্রশিক্ষণ ও প্রয়োজনীয় মূলধন প্রদান করা যেতে পারে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১২-১৩ অর্থবছর হতে চালু হওয়া হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় হিজড়া শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি, ৫০ বা তদুর্ধ বয়সের অক্ষম ও অসচ্ছল হিজড়াদের বিশেষ ভাতা, বৃত্তিমূলক প্রশিক্ষণ ও প্রশিক্ষনোত্তর আর্থিক সহায়তা প্রদান করা হয়। খুলনা জেলায় এপর্যন্ত দুইশত ৩০ জন হিজড়া ব্যক্তিকে জীবনমান উন্নয়নে ৫০ দিনব্যাপী ট্রেডভিত্তিক প্রশিক্ষণ ও ১৩ জনকে ভাতা প্রদান করা হয়েছে।

খুলনা বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মোঃ আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে সেমিনার পেপার উপস্থাপন করেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আইনাল হক। বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ মতিয়ার রহমান ও জেলা বাজার কর্মকর্তা মোঃ আব্দুস সালাম তরফদার। সেমিনার শেষে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ৫০ জন সদস্যের মাঝে প্রশিক্ষণোত্তর সহায়তার চেক হস্তান্তর করা হয়।

নিরাপদ পুষ্টি নিশ্চিত করতে প্রয়োজন সামগ্রিক সচেতনতা

তথ্য বিবরণী

বিগত কয়েক বছরে বাংলাদেশে খাদ্য উৎপাদন তিন-চার গুণ বৃদ্ধি পেয়েছে। দেশ এখন খাদ্যে অনেকটাই স্বয়ংসম্পূর্ণ। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত করা বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সবার জন্য নিরাপদ পুষ্টি বাস্তবায়নে সামগ্রিক সচেতনতার কোন বিকল্প নেই।

‘খাদ্যের নিরাপত্তা ও টাটকা পণ্যের গুণাবলী’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এই মতামত ব্যক্ত করেন। বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) এর খুলনা বিভাগীয় আঞ্চলিক কেন্দ্র সোমবার কৃষি সম্প্রসারণ অদিধপ্তরের (ডিএই) খুলনা কার্যালয়ে এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডিএই’র খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কাজী আব্দুল মান্নান। সভাপতিত্ব করেন ডিএই খুলনার উপপরিচালক পঙ্কজ কান্তি মজুমদার।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশে প্রতি ১০জনে একজন খাদ্যজনিত রোগে আক্রান্ত হয় এবং প্রতিবছর প্রায় তেত্রিশ মিলিয়ন টাকা এসব রোগের চিকিৎসায় খরচ হয়ে যায়। এর মূল কারণ খাদ্যপণ্য উৎপাদন থেকে পরিবেশন পর্যন্ত বিভিন্ন পর্যায়ে খাদ্য দূষিত হওয়া। এই দূষিতকরণ কখনও কখনও ইচ্ছাকৃতভাবে ভেজাল দিয়ে করা হয়। আবার কখনও কখনও অসতর্কতা ও সঠিক জ্ঞানের অভাবে হয়ে থাকে। সুতরাং উৎপাদন, পরিবহন, বিপনন এবং পরিবেশন সকল পর্যায়ে সংশ্লিষ্টদের সচেতনতা অপরিহার্য। বক্তারা নিরাপদ পুষ্টি বিষয়টি পাঠ্যক্রমে বিশদভাবে অন্তভূর্ক্ত করার দাবি জানান।

ক্যান্সার, হার্টঅ্যাটাকের মত জটিল অসংক্রমাক রোগের জন্য ভেজাল ও বিষাক্ত খাদ্য দায়ী উল্লেখ করে অতিথিরা বলেন, কৃষিজাত পণ্যে কীটনাশক প্রয়োগের এক সপ্তাহ পর তা বাজারজাত করার নিয়ম থাকলেও কৃষকরা বাজার ধরার জন্য তা মানেন না। আবার মুরগি, গরু ইত্যাদি পালনের সময় প্রয়োজনের অতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহার করা হলে তা মানব স্বাস্থ্যের জন্য ব্যাপক হুমকীর কারণ হয়ে দাড়ায়। স্ট্রিট ফুড বিক্রেতাদেরও খাদ্য প্রস্তুত করার সময় যথাযথ পরিচ্ছন্নতা অবলম্বন করতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ^বিদ্যালয়ের এগ্রোটেকনলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. শামীম আহমেদ খান। বিশেষ অতিথি ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ সারোয়ার জাহান, হর্টিকালচার সেন্টার খুলনার উপপরিচালক খন্দকার মোয়াজ্জেম হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারটানের খুলনা বিভাগীয় আঞ্চলিক কেন্দ্র, ঝিনাইদহের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ নুর আলম সিদ্দিকী। সেমিনারে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

ইজতেমা বন্ধ না হলে, ইজতেমা ঘেরাও কর্মসুচি

খবর বিজ্ঞপ্তি

সোমবার সকাল ১০টা থেকে নগরীর ডাকবাংলা মোড়ে খুলনার সর্বস্তরের ওলামায়ে কেরাম ও তাওহিদী জনতার পক্ষ থেকে মাওলানা মোস্তাক আহমাদ এর সভাপতিত্বে ও মুফতী আব্দুল্লাহ ইয়াহইয়ার পরিচালনায় সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে বটিয়াঘাটার হোগলাডাঙ্গায় ভ্রান্ত সাদ পন্থি এতায়াতিদের এজতেমার নামে সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদের ঈমান-আকিদা নষ্ট করার ষড়যন্ত্র করছেন। তারা তাবলীগের মূলধারা থেকে বের হয়ে নতুন একটি ধারা সৃষ্টি করেছেন। এই সাদসহ তার অনুসারিদের ভুলগুলো বার বার ধরিয়ে দিলেও তারা সংশোধন না হয়ে ভুল ইসলাম প্রচার করে যাচ্ছে। নেতৃবৃন্দ আরো বলেন, আমরা এম.পি, মেয়র ও পুলিশ কমিশনার এর সাথে দেখা করেছি। উনাদের সাথে কথা বলেছি। সাংবাদিক সম্মেলন করা হয়েছে এবং আজ সমাবেশ ও মিছিল হচ্ছে। এর পরও যদি এজতেমা বন্ধ করা না হয় তা হলে ২৭ ফেব্রুয়ারি ইজতেমা ঘেরাও করা হবে এবং কেনো ভাবেই ইজতেমা করতে দেওয়া হবেনা। উপস্থিত ছিলেন মাওলানা শেখ আব্দুল্লাহ, মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা নাসির উদ্দিন কাসেমী, মাওলানা গোলাম কিবরিয়া, মুফতী মানজুর আহমাদ, মুফতী ফালাহ উদ্দিন, মুফতী আলী আহমাদ, মুফতী হাসান জামিল, মুফতী আঃ শাকুর, মুফতী রবিউল ইসলাম রাফে, মুফতী আব্দুল্লাহ, মাওলানা মোশারফ হোসাইন, মুফতী মাশহুদুর রহমানসহ তাবলীগের মুরব্বিরা উপস্থিত ছিলেন।

বিষমুক্ত খাবারের যোগান দিতে প্রতিটি বাড়িতে কৃষি খামার গড়ে তুলতে হবে: এমপি নারায়ণ চন্দ্র চন্দ

ফুলতলা (খুলনা) প্রতিনিধি

সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেছেন, সুস্থ্য থাকতে হলে নিয়মিতভাবে আহারে বিষমুক্ত ফল, মাছ ও শাকসবজি পরিমিতভাবে খাদ্যাভাস করতে হবে। বিষমুক্ত খাবারের যোগান দিতে হলে গ্রামের প্রতিটি বাড়িতে আধুনিক প্রযুক্তিতে সবজি চাষ, ফলজ বাগান ও মৎস্য চাষ এবং গো খামার গড়ে তুলতে হবে। কৃষি জমিতে কোন শিল্প কলকারখানা তৈরি ও বালুর ব্যবসার মাধ্যমে পরিবেশের ক্ষতি করা যাবে না। মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নাগরিক অধিকার নিশ্চিত করতে সকল গৃহহীনদের বাসস্থান ও কর্মসসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে।

সোমবার বেলা ১১টায় খুলনার ফুলতলা উপজেলা চত্বরে ৩ দিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। গোপালগঞ্জ, খুলনা, বাগেরগাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফুলতলার উদ্যোগে অনুষ্ঠিত মেলার সভাপতিত্ব করেন ইউএনও পারভীন সুলতানা। স্বাগত বক্তৃতা করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছাঃ রীনা খাতুন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পঙ্কজ কান্তি মজুমদার, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন, সহকারী কমিশনার (ভূমি) রুলী বিশ্বাস। কৃষি কর্মকর্তা শামীমআরা নিপার পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগ নেতা বিএমএ সালাম, মোঃ আসলাম খান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পী, ভাইস চেয়ারম্যান কে এম জিয়া হাসান তুহিন, ওসি মোঃ মনিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী জাফর উদ্দিন, আবু তাহের রিপন, রবিন বসু প্রমুখ। এর পূর্বে প্রধান অতিথি নারায়ণ চন্দ্র চন্দ এমপির নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী শেষে ৩দিন ব্যাপী কৃষি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এদিকে সকাল ১০টায় এমপি নারায়ণ চন্দ্র চন্দ ফুলতলা ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে উপস্থিত থেকে উন্মুক্তভাবে যাচাইকৃত ভাতাভোগী, অস্বচ্ছল বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধীদের কার্ড প্রদানের উদ্বোধন করেন। এ সময় ইউএনও পারভীন সুলতানা, ইউপি চেয়ারম্যান শেখ আবুল বাশার, সমাজসেবা অফিসার মোঃ শাহীন আলম প্রমুখ।

জেলা পরিষদের স্মরণ সভা

খবর বিজ্ঞপ্তি

সোমবার বেলা ১২.০০টায় খুলনা জেলা পরিষদের সম্মেলন কক্ষে খুলনা জেলা পরিষদের ০৫ নং ওয়ার্ডের সম্মানিত সদস্য এবং অস্থায়ী চেয়ারম্যান এর প্যানেল-২ অভিজিৎ চন্দ এর অকাল মৃত্যুতে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নারায়ন চন্দ্র চন্দ, সংসদ সদস্য, খুলনা-০৫ ও সাবেক মন্ত্রী, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রনালয় এবং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ। সভায় সভাপতিত্ব করেন খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব)  মোঃ আছাদুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাপ্তাহিত খুলনার দর্পণ পত্রিকার সম্পাদক মিনা অছিফুর রহমান (দোলন) ।

স্মরণ সভার শুরুতে খুলনা জেলা পরিষদের ০৫ নং ওয়ার্ডের সম্মানীত সদস্য এবং প্যানেল চেয়ারম্যান-২ জনাব অভিজিৎ চন্দ এর অকাল মৃত্যুতে এক মিনিট নিরাবতা পালন এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়। এসময় খুলনা জেলা পরিষদের সম্মানিত সদস্যবৃন্দ, সহকারী প্রকৌশলী মোঃ হাফিজুর রহমান খান, প্রশাসনিক কর্মকর্তা এস. এম. মাহাবুবুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী বিপ্লব কুমার বিশ্বাসসহ জেলা পরিষদের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভা শেষে সভাপতি সভায় উপস্থিত সকল সম্মানিত সদস্য, গণ্যমান্য অতিথিবৃন্দসহ সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

বনায়ন ও বন সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

তথ্য বিবরণী

খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচারের আয়োজনে বিভিন্ন প্রজাতির নার্সারি উত্তোলন, বনায়ন ও বন সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সোমবার সকালে খুলনা জেলার পাইকগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী এই প্রশিক্ষণের উদ্বোধন করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম উপস্থিত ছিলেন। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচারের বিভাগীয় কর্মকর্তা ড. আ স ম হেলাল সিদ্দীকি।

অতিথিরা বলেন, মুজিববর্ষকে সামনে রেখে সরকার বৃক্ষরোপণের কর্মসূচি গ্রহণ করছে। বৃক্ষ ছাড়া মানুষ বাঁচতে পারে না। যে পরিমান বনভূমি থাকার দরকার তা বাংলাদেশে নেই। এজন্য বেশি বেশি গাছ রোপণ করতে হবে। শুধু বৃক্ষরোপণ করলে হবে না, এর পরিচর্যাও করতে হবে। উন্নত জাতের বীজ সংগ্রহ করে চারা উৎপাদন করা জরুরি। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে সকলের প্রতি আহবান জানান বক্তারা। প্রশিক্ষণে উপজেলার সরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন নার্সারি মালিক সমিতির প্রতিনিধি ও বৃক্ষের সাথে সংশ্লিষ্ট উপকারভোগীরা অংশ নেন।

দাকোপে শিশুর প্রারম্ভিক যতœ ও বিকাশ প্রোগ্রামের ওরিয়েন্টেশন

তথ্য বিবরণী

খুলনার দাকোপ উপজেলায় শিশুর প্রারম্ভিক যতœ ও বিকাশের সমন্বিত নীতি (ইসিসিডি) বাস্তবায়নে গঠিত উপজেলা ইসিসিডি কমিটির সদস্যদের দিনব্যাপী ওরিয়েন্টেশন সোমবার উপজেলা কৃষি অফিসের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চালনা পৌরসভার মেয়র সনত কুমার বিশ^াস। অতিথিরা বলেন, প্রতিটি শিশুই মেধা নিয়ে জন্মগ্রহণ করে। আর এই মেধা বিকাশের জন্য প্রয়োজন নিবিড় পরিচর্যা। শিশুর সুন্দর ভবিষ্যত গঠনে মায়ের গর্ভ থেকে আট বছর পর্যন্ত এ সময়টা সঠিক পরিচর্যা করা দরকার। একজন স্স্থ্যু মা পারেন একটি সুস্থ্য শিশু জন্ম দিতে। তাই মায়ের গর্ভ ধারণ থেকে জন্ম পরবর্তী সময় বিশেষ যতœ নিতে হবে। বক্তারা আরও বলেন, শিশুর শারীরিক ও মানসিক বিকাশে মা-বাবা, শিক্ষকসহ সমাজের সকলকে দায়িত্বশীল ভূমিক পালন করতে হবে।

দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল ওয়াদুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, খুলনা জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মোঃ আব্দুল আলিম, ইসিডি স্পেশালিষ্ট মোঃ তারিকুল ইসলাম ও ইউনিসেফের প্রোগ্রাম অফিসার সুফিয়া আক্তার। স্বাগত জানান জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম।

এসময় স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মহিলা বিষয়ক কর্মকর্তাসহ উপজেলা ইসিসিডি কমিটির সদস্য,  সরকারি কর্মকর্তা এবং এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাগেরহাটে একই পরিবারের ৫ জন হাসপাতালে

বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটের চিতলমারীতে চেতনানাশক মিশ্রিত খাবার খেয়ে একই পরিবারে ৫ জন গুরুতর অসুস্থ হয়েছে। এ সুযোগে দুবৃর্ত্তরা ঘরে থাকা নগদ টাকা, স্বর্ণালঙ্কার, সেলাই মেশিন ও মালামাল নিয়ে গেছে। সোমবার সকালে অসুস্থ্যদের উদ্ধারের পর গ্রামবাসিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছে।

প্রতিবেশী ও হাসপাতাল সূত্রে জানা গেছে, রবিবার রাতে প্রতিদিনের ন্যায় খড়মখালী গ্রামের শেখর মন্ডল ও তার পরিবারের লোকজন রাতের খাবার খেয়ে ঘুমিয়ে পড়ে। সোমবার সকালে তাদের উঠতে দেরী দেখে প্রতিবেশীরা ডাকাডাকি করে। কিন্তু তারা এতে সাড়া না দেয়ায় গ্রামবাসিরা গুরুতর অসুস্থ অবস্থায় শেখর মন্ডল (৪৫), তার স্ত্রী সোনালী মন্ডল (৩২), স্কুল পড়–য়া ছেলে বাপ্পী মন্ডল (৯), বোন চন্দ্রা মন্ডল (২৬) ও ভাই রিপন মন্ডল (২৪) কে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। হাসপাতালে চিকিৎসাধীন রিপন মন্ডল সাংবাদিকদের জানান, খাবারে চেতনানাশক দিয়ে দুবৃর্ত্তরা তাদের ঘরে থাকা নগদ টাকা, স্বর্ণালঙ্কার, সেলাই মেশিন ও মূল্যবান মালামাল নিয়ে গেছে।

চিতলমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মামুন হাসান মিলন জানান, চেতনানাশক মিশানো খাবার খেয়ে অসুস্থ্য হওয়া একই পরিবারের ৫ সদস্যকে সকাল সাড়ে ৮ টার দিকে প্রতিবেশীরা হাসপাতালে ভর্তি করে। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে রাতে খাবারের সাথে চেতনানাশক প্রয়োগ করায় এ ঘটনা ঘটেছে। ভর্তিকৃত সবাই আশঙ্কামুক্ত। তবে চিতলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর শরীফুল হক সাংবাদিকদের জানান, খবর শুনে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ ব্যাপারে লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

জনসাধারণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বর্তমান সরকার আন্তরিকতার সাথে কাজ করছে: সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জনসাধারণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বর্তমান সরকার আন্তরিকতার সাথে কাজ করছে। বিশেষ করে শিশু-কিশোরী ও মায়েদের স্বাস্থ্য সুরক্ষায় সরকার প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃকালীন ভাতা, বয়স্কদের ভাতা প্রদানসহ বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি চালু করায় স্বল্প আয়ের মানুষেরা উপকৃত হচ্ছে। সুস্থ জাতি গঠনই সরকারের মূল লক্ষ্য উল্লেখ করে তিনি পুষ্টিহীনতা দূর করে সরকারের লক্ষ্য অর্জনে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার করার আহবান জানান।

সিটি মেয়র সোমবার সকালে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে ‘‘শিশু-কিশোরী ও মাতৃমান উন্নয়নের লক্ষ্যে আরবান নিউট্রিশন প্লান’’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। দাতা সংস্থা ইউনিসেফ-এর সহযোগিতায় খুলনা সিটি কর্পোরেশন দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

কেসিসি’র সচিব মোঃ আজমুল হক-এর সভাপতিত্বে কর্মশালায় বিষয় ভিত্তিক প্রেজেন্টেশন উপস্থাপন করেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার। কেসিসি’র প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মনোয়ার হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুলাহ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনাঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনর রশিদ, কেসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মাসুম বিল্লাহ, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন প্রমুখ কর্মশালায় উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনা শহীদ হাদিস পার্কে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলক উন্মোচনের মাধ্যমে নবনির্মিত আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন করেন। ইউনিলিভার বাংলাদেশ-এর অর্থায়নে স্বেচ্ছাসেবী সংস্থা ব্রাক-এর সহযোগিতায় খুলনা সিটি কর্পোরেশন পাবলিক টয়লেটটি নির্মাণ করেছে। প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে প্রায় ৩৬ লক্ষ টাকা। কেসিসি’র কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন, সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা রানী সাহা, প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী, ব্রাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, কাইমেট চেঞ্জ প্রকল্পের পরিচালক ড. লিয়াকত আলী, ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা কেদার লেলে প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। পরে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর একটি অভিজাত হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত ‘পলিসি ডায়ালগ’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

পাপিয়া ১৫ দিনের রিমান্ডে

ঢাকা অফিস

জাল টাকা সরবরাহ, মাদক ব্যবসা, অনৈতিক কাজ, অবৈধ অস্ত্র ও মাদক রাখার অভিযোগে গ্রেফতার যুবলীগের বহিষ্কৃত নেত্রী শামিমা নূর পাপিয়া ও পাপিয়ার স্বামী মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরী ওরফে মতি সুমনকে তিন মামলায় মোট ১৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এছাড়া অপর দুই আসামি সাব্বির খন্দকার ও শেখ তায়্যিবাকে বিমানবন্দর থানার মামলায় পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে বিমানবন্দর থানায় দায়ের করা মামলার তদন্ত কর্মকর্তা মো. কায়কোবাদ কাজী আসামিদের আদালতে হাজির করেন। একইসঙ্গে সুষ্ঠু তদন্তের জন্য আসামিদের প্রত্যেকের ১০ দিন করে রিমান্ড আবেদন করেন।

আসামিপক্ষের আইনজীবী ইলতুৎমিস সওদাগর অ্যানী, মশিউর রহমান চৌধুরী মানিকসহ অনেকে রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে রিমান্ডে দাবি করেন। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাসুদ উর রহমান শুনানি শেষে আসামিদের পাঁচ দিন করে রিমান্ডের আদেশ দেন। এছাড়া শেরেবাংলা নগর থানার পৃথক দুই মামলায় তদন্ত কর্মকর্তা মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিন করে রিমান্ডের আবেদন করেন। শুনানি শেষে বিচারক পাপিয়া ও তার স্বামীকে দুই মামলায় প্রত্যেককে ১০ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। প্রসঙ্গত, শনিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাল টাকা বহন ও অবৈধ টাকা পাচারের অভিযোগে শামিমা নূর পাপিয়া ওরফে পিউসহ চারজনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর রবিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ইন্দিরা রোডে পাপিয়ার বাসায় অভিযান চালিয়ে একটি বিদেশি পিস্তল, দুইটি ম্যাগাজিন, ২০ রাউন্ড গুলি, পাঁচ বোতল বিদেশি মদ, ৫৮ লাখ ৪১ হাজার টাকা, পাঁচটি পাসপোর্ট, তিনটি চেক, বেশকিছু বিদেশি মুদ্রা ও বিভিন্ন ব্যাংকের ১০টি এটিএম কার্ড উদ্ধার করা হয়।

পাপিয়াকে দেখতে আদালতে ভিড়

খুলনাঞ্চল রিপোর্ট

শামীমা নূর পাপিয়াজাল টাকা সরবরাহ, মাদক ব্যবসা ও অনৈতিক কাজের অভিযোগে গ্রেফতার যুবলীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে দেখতে আদালতে ভিড় করেছেন অনেকেই। সোমবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে রিমান্ড শুনানির সময় এমন দৃশ্য দেখা গেছে। এসময় পাপিয়াকে দেখতে আদালতে ভিড় করেন বিচারপ্রার্থী, আইনজীবী, আদালতের কর্মকর্তা-কর্মচারীরা। এদিন বিকাল ৩টা ২৫ মিনিটে আদালতের এজলাসে হাজির করা হয় পাপিয়াকে। এরপর কাঠগড়ার পাশে একটি চেয়ারে বসে থাকতে দেখা যায় তাকে। এসময় পাপিয়াকে না দেখতে পেয়ে সেখানে উপস্থিত বিচারপ্রার্থী, আইনজীবী, আদালতের কর্মকর্তা কর্মচারীরা বলেন, ‘তাকে কাঠগড়ায় উঠানো হচ্ছে না কেন?’ বিচারক এজলাসে আসেন ৩টা ৪৫ মিনিটে। এরপর পাপিয়াকে কাঠগড়ায় উঠানো হয়। ছবি তুলতে চাইলে আসামি শেখ তায়্যিবা এক সাংবাদিককে বলেন, ‘আপনি ছবি উঠাচ্ছেন কেন?’

প্রসঙ্গত, শনিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জালটাকা বহন ও অবৈধ টাকা পাচারের অভিযোগে শামিমা নূর পাপিয়া ওরফে পিউসহ চার জনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর রবিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ইন্দিরা রোডে পাপিয়ার বাসায় অভিযান চালিয়ে একটি বিদেশি পিস্তল, দুইটি ম্যাগাজিন, ২০ রাউন্ড গুলি, পাঁচ বোতল বিদেশি মদ, ৫৮ লাখ ৪১ হাজার টাকা, পাঁচটি পাসপোর্ট, তিনটি চেক, বেশ কিছু বিদেশি মুদ্রা ও বিভিন্ন ব্যাংকের ১০টি এটিএম কার্ড উদ্ধার করা হয়।

সাথী সকল প্রতিকূলতা উপেক্ষা করে আওয়ামী লীগের রাজনীতি করেছে: স্মরণ সভায় সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর আওয়মাী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, একজন সাথী সব সময় তৈরী হয়না। সাথী সকল প্রতিকূলতা উপেক্ষা করে আওয়ামী লীগের রাজনীতি করেছেন। তার মত একজন ত্যাগী নিবেদিত কর্মী পাওয়া খুবই কষ্টের। সাথী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে শতভাগ ধারণ করেই রাজনীতি করছেন। কোন অপশক্তিকে সাথীরা ভয় পেত না। দেশ, জাতি এবং বঙ্গবন্ধু’র আদর্শকে প্রতিষ্ঠিত করতেই সাথীরা জীবন বাজি রেখে রাজনীতি করতেন। সাথীরা বার বার আসে না। সেজন্যে সাথীর মত আমাদেরকে বঙ্গবন্ধুর আদর্শকে প্রতিষ্ঠিত করতে ত্যাগ স্বীকার করে রাজনীতি করতে হবে।

গতকাল সোমবার বাদ মাগরিব দলীয় কার্যালয়ে মহানগর ও জেলা আওয়ামী লীগ আয়োজিত মহানগর যুবমহিলা লীগের যুুগ্ম আহবায়ক নয়মী বিশ্বাস সাথীর স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্মরণ সভায় বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী, এ্যাড. মো. সাইফুল ইসলাম, কাউন্সিলর লুৎফুন নেছা লুৎফা, এ্যাড. রাবেয়া ওয়ালী করবী, এ্যাড. সেলিনা আক্তার পিয়া।

স্মরণ সভা পরিচালনা করেন, খুলনা মহানগর আওয়ামী লীগের সাবেক দফতর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ। এসময়ে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা মল্লিক আবিদ হোসেন কবীর, নুর ইসলাম বন্দ, সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, শেখ মো. ফারুক আহমেদ, কামরুজ্জামান জামাল, শ্যামল সিংহ রায়, এ্যাড. ফরিদ আহমেদ, জোবায়ের আহমেদ খান জবা, এ্যাড. অলোকা নন্দা দাস, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, মো. জাহাঙ্গীর হোসেন খান, মো. মফিদুল ইসলাম টুটুল, শেখ নুর মোহাম্মদ, তসলিম আহমেদ আশা, এ্যাড. সুলতানা রহমান শিল্পী, অসিত বরণ বিশ্বাস, লুৎফুন নেছা লুৎফা, মো. মোতালেব মিয়া, সফিকুর রহমান পলাশ, এস এম আসাদুজ্জামান রাসেল, মাহাবুবুল আলম বাবলু মোল্লা, চ. ম. মুজিবর রহমান, শেখ জাহিদ হোসেন, জিয়াউল ইসলাম মন্টু, মো. শিহাব উদ্দিন, মো. জাকির হোসেন, অহিদুজ্জামান পলাশ, এ্যাড. আকিল উদ্দিন, মুন্সি নাহিদুজ্জামান, জামিল খান, দেব দুলাল বাড়ৈই বাপ্পি, বলাকা রায়, আঞ্জুমানোয়ারা বেগম, নূরীনা রহমান বিউটি, নুরজাহান রুমি, এ্যাড. জেসমিন সুলতান জলি, মনোয়ারা বেগম, ফেরদৌসী আলম রিতা, জেসমিন সুলতানা, ফাতেমা মিতা, লিমা আক্তার, শবনম মোস্তারি বকুল, মেহজাবিন খান, ডা. নাজমা, কাউন্সিলর কনিকা সাহা, এ্যাড. শিউলি, রুনা আক্তার, আইরিন সুলতানা, লতা, নাজনীন নাহার বিউটি, দিপ্তী, রেশমা আক্তার, নীনা বেগম, নোপা, বিপাশা আক্তার, নিশা, মারুফা বেগম, কনক, তিসা, সুইটি, রীমা আক্তারসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। এছাড়া সাথীর স্বামী মাসুদ বন্দ ও ছেলে স্মরণ সভায় উপস্থিত ছিলেন। স্মরণ সভার শুরুতে সাথীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। স্মরণ সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মহানগর আ’লীগের বিশেষ বর্ধিত সভা ২৭ ফেব্রুায়ারি

খবর বিজ্ঞপ্তি

মুজিববর্ষ উদযাপনে ব্যাপক কর্মসূচি গ্রহণ এবং সংগঠনকে সুসংগঠিত করতে ২৭ ফেব্রুয়ারি ’২০ খ্রি. বৃহস্পতিবার বাদ মাগরিব খুলনা মহানগর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে। সভায় মহানগর আওয়ামী লীগের গত কমিটির সকল নেতৃবৃন্দ, থানা, ওয়ার্ড আওয়ামী লীগ এবং মহানগর পর্যায়ের সকল সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক, নির্বাচিত সিটি কর্পোরেশনের দলীয় কাউন্সিলরকে বধিত সভায় যথা সময়ে উপস্থিত থাকার জন্য বিশেষ ভাবে আহবান জানিয়েছেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

খবর বিজ্ঞপ্তি

সাবেক বিরোধী দলীয় নেত্রী, বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবী এবং বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডঃ রুহুল কবির রিজভী’র উপর পুলিশী হামলার প্রতিবাদে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় সংসদের আহবানে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচীর অংশ হিসাবে খুলনা মহানগর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সোমবার বিকাল ৪-৩০টায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি নগরীর গোলকমনি শিশু পার্ক থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয় সম্মূখে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি একরামুল হক হেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর যুবদলের সাবেক সভাপতি ও মহানগর বিএনপির যুব বিষয়ক সম্পাদক জনাব শফিকুল আলম তুহিন, প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আজিজুল হাসান দুলু। নগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মোঃ ফারুক হিল্টনের পরিচালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এস এম ময়েজ উদ্দিন চুন্নু, শরিফুল ইসলাম টিপু, সাইফুল ইসলাম মল্লিক, অহিদুজ্জামান হাওলাদার, মুনতাসির আল মামুন, এ্যাডঃ ওমর ফারুক, সোহরাব হোসেন, আলহাজ্ব আলামিন হোসেন, মহিদুল ইসলাম, মইদুল হক টুকু, মিজান সরদার, মোঃ আবু তালেব, হেলাল ফরাজী, জাহিদুল ইসলাম বাচ্চু, টিপু হাওলাদার, ইয়াসির সেখ, আব্দুল জলিল, বাদল নুর, বেলাল শাহ, কাজী মাহবুবুর রহমান, আফজাল হোসেন, সাইফুর রহমান জাহিদ, মোয়াজ্জেম হোসেন, জামাল হোসেন ভূট্টো, ইফতেখারুল মেহেদী, তৈয়বুর রহমান তপু,নজরুল ইসলাম বাবু,মেহেদী হাসান মামুন, মফিজুর রহমান দেশী, ওয়াহিদুজ্জামান রনি, রিয়াজুল কবির, কামরুল ইসলাম, ইদ্রিস হোসেন সোহান, কবির গাজী, আলমগীর কবির, শুক্কুর আলী, নাদিম আশফাক, সাকিব হোসাইন, মনির হাওলাদার, রফিকুল ইসলাম বাবু, রিপন সেখ, আলাউদ্দিন জমাদ্দার, মিরাজ হোসেন,এরশাদ জলিল প্রমূখ। বিক্ষোভ সমাবেশে বক্তাগণ অবিলম্বে দেশমাতা বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবী করেণ এবং ঢাকার মিরপুরে গত ২২তারিখে খালেদা জিয়ার মুক্তির মিছিলে অতর্কিত পুলিশী হামলায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডঃ রুহুল কবির রিজভীকে নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

মহান শহীদ দিবস উপলক্ষে ফুলতলায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের আলোচনা সভা

ফুলতলা প্রতিনিধি

সম্মিলিত সাংস্কৃতিক জোট ফুলতলা উপজেলা শাখার উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফুলতলা স্বাধীনতা চত্বরে সোমবার সন্ধ্যায় এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ফজলে খোদা বাচ্চুর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যে মধ্যে বক্তৃতা করেন শিক্ষাবিদ আলহাজ্ব আনোয়ারুজ্জামান মোল্যা, সাহিত্যিক অচিন্ত্য কুমার ভৌমিক, সাংবাদিক বিধানদাস গুপ্ত। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রভাষক অলিপ বিশ্বাস, এস এম কামরুল হাসান নাঈম, জি এম সিরাজুল ইসলাম, শামসুদ্দিন আহমেদ, মহিউদ্দিন শিপন, কোহিনুর জাহান, আবু সাঈদ, মঈন উদ্দিন ময়না প্রমুখ। পরে সাংস্কৃতিক জোটের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

বটিয়াঘাটায় ব্লুগোল্ড এর অংশীদারিত্ব উন্নয়ন বিষয়ক এক কর্মশালা

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটায় ব্লুগোল্ড প্রোগ্রামের আওতায় পোল্ডার পানি ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়ন ও অংশীদারিত্ব উন্নয়ন বিষয়ক এক কর্মশালা পানি ব্যবস্থাপনা এ্যাসোসিয়েশন ২৮/২, ৩০, ৩১ পার্ট ও ৩৪/২ পার্ট পানি উন্নয়ন বোর্ড ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে স্থানীয় বটিয়াঘাটা উপজেলা অডিটরিয়ামে সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্লুগোল্ড প্রোগ্রামের টিম লিডার গাইজোনস্, ডেপুটি টিম লিডার আলমগীর চৌধুরী, ব্লুগোল্ড ডি,এ,ই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোঃ হুমায়ুন কবির, পানি উন্নয়ন বোর্ড-২ নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার ব্যানার্জি, পানি উন্নয়ন বোর্ড যশোর অঞ্চলের উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান, উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম খান, উপজেলা প্রেসকাবের সভাপতি প্রতাপ ঘোষ, প্রকৌশলী প্রসেনজিৎ চক্রবর্তী, প্রাণি সম্পদ কর্মকর্তা বঙ্কিম কুমার হালদার, কৃষি কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, মৎস্য কর্মকর্তা মোঃ মনিরুল মামুন, মহিলা বিষয়ক কর্মকর্তা হাসি রাণী রায়, জনস্বাস্থ্য প্রকৌশলী জিয়াউল হক জসিম, চেয়ারম্যান মনোরঞ্জন ম-ল, চেয়ারম্যান আব্দুল হাদী সরদার, চেয়ারম্যান হাদিউজ্জামান হাদী, চেয়ারম্যান গোলাম হাসান, ইসমাইল মোল্লা বাবু, ব্লুগোল্ড এর সিনিয়র কোয়ালিটি কন্ট্রোল ইঞ্জিনিয়ার মোঃ আজিজুর রহমান, জোনাল কো-অর্ডিনেটর মতিয়ার রহমান, পানি ব্যবস্থাপনা কমিটির কো-অর্ডিনেটর জয়নাল আবেদীন, ট্রেনিং এক্সপার্ট আবুল কাশেম, কমিউনিকেশন স্পেশালিষ্ট জি, এম খায়রুল ইসলাম, সাংবাদিক পরিতোষ রায়, সাংবাদিক শাওন হালদার, সাংবাদিক তরিকুল ইসলাম প্রমুখ।

বটিয়াঘাটায় শিব মন্দির শিবরাত্রী ব্রত অনুষ্ঠান ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটায় চক্রাখালী সার্বজনীন শিব মন্দির পরিচালনা পরিষদের আয়োজনে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে শিবরাত্রী ব্রত অনুষ্ঠান ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ইউপি সদস্য তপতী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম খান। অন্যান্যের মধে উপস্থিত ছিলেন বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক সরোজ কুমার মিস্ত্রী, মহিলা ভাইস চেয়ারম্যান চঞ্চলা মন্ডল, উপজেলা প্রেস কাবের সভাপতি প্রতাপ ঘোষ, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের উপজেলা সম্পাদক গোবিন্দ মল্লিক, ফরেষ্ট অফিসার বিজয় টিকাদার, বীর মুক্তিযোদ্ধা কার্ত্তিক চন্দ্র বিশ্বাস, উপজেলা প্রেস কাবের সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার, জলমা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ইউপি সদস্য বিপ্রদাস টিকাদার, আ’লীগ নেতা রাজকুমার রায়, অচিন্ত্য টিকাদার, সুবীর মল্লিক, বিধান হালদার, তন্ময় রায়, ফাল্গুনী গোলদার, রাজু হালদার, অনিন্দ্য টিকাদার, সৌরভ, রথিন মল্লিক, প্রতিমা রায়, মিনতি টিকাদার, পারুল রায়, রতœা টিকাদার প্রমুখ।

পাইকগাছা পৌরসভায় ভাতাভোগী উন্মুক্ত বাছাই কার্যক্রম সম্পন্ন

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছা পৌরসভার উদ্যোগে পৌর চত্ত্বরে বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যাক্ত, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগী উন্মুক্ত বাছাই কার্যক্রম সম্পন্ন হয়েছে। সোমবার সকালে মেয়র সেলিম জাহাঙ্গীরের সভাপতিত্বে আনুষ্ঠানিক বাছাই কার্যক্রম শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসান, প্যানেল মেয়র এস,এম, ইমদাদুল হক, কাউন্সিলর গাজী আব্দুস সালাম, সেলিম নেওয়াজ, কাজী নেয়ামুল হুদা কামাল, রবিশংকর মন্ডল, শেখ মাহবুবর রহমান রঞ্জু, গাজী অহেদ আলী, আলাউদ্দীন গাজী, আসমা আহম্মেদ, কবিতা দাশ, সরবানু বেগম, সচিব লিয়াকত আলী, ইঞ্জিনিয়ার এম.এম. নুর আহমেদ, মৃণাল কান্তি সানা ও উত্তম কুমার মন্ডল। এ সময় ১৬০টি প্রতিবন্ধীসহ ৫শ কার্ড যাচাই-বাছাই করা হয়।

খুলনা চেম্বারের শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সম্মানীত সদস্য, মেসার্স আইয়ান জুট মিল এর ব্যবস্থাপক আলহাজ্ব ফেরদৌস আহম্মেদ ভূঁইয়া এবং সুপার জুট মিলের ব্যবস্থাপক ফিরোজ আহম্মেদ ভূঁইয়া এর মাতা মর্জিনা বেগম (৮৫) বার্ধক্যজনিত কারনে খুলনাস্থ শহীদ শেখ আবুনাসের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২৩ ফেব্রুয়ারী, ২০২০ তারিখ রবিবার সকাল ০৭:০০ মিনিটে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। তিনি অত্যন্ত সদালাপী, মিষ্টভাষী ও দানশীল ছিলেন। তাঁর এ মৃত্যুতে খুলনার সর্বস্তরের ব্যবসায়ী সম্প্রদায়ের পক্ষ থেকে খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক, উর্দ্ধতন সহ-সভাপতি শেখ আসাদুর রহমান, সহ-সভাপতি সিদ্দিকুর রহমান বিশ্বাস বুলু, সহ-সভাপতি মোঃ মোস্তফা জেসান ভূট্টো, পরিচালকবৃন্দ গোপী কিষণ মুন্ধড়া, এম এ মতিন পান্না, জেড এ মাহামুদ ডন, এস এম ওবায়দুল্লাহ, আলহাজ্ব মোঃ মফিদুল ইসলাম টুটুল, ঠাকুর মোঃ শাহ্ আলম, জোবায়ের আহমেদ খান (জবা), মোঃ সিরাজুল হক, কাজী মাসুদুল ইসলাম, আলহাজ্ব মোঃ মোশাররফ হোসেন, শেখ আল্লামা ইকবাল তুহিন, মোঃ আবুল হাসান, দীপক কুমার দাস, মোঃ ইসলাম খান, উজ্জল কুমার গাঙ্গুলী, শেখ মোঃ গাউসুল আজম, খান সাইফুল ইসলাম, মোঃ মনিরুল ইসলাম মাসুম, মোঃ মাহবুব আলম ও চৌধুরী মিনহাজ¦ উজ জামান এবং খুলনা চেম্বারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ গভীর শোক প্রকাশ করে মরহুমার রুহের মাগফেরাত কামনা এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছেন।

কেশবপুরে গরু মোটাতাজাকরণ, গাভী, ছাগল ও মুরগী পালনে  সহযোগিতা প্রদান

কেশবপুর (যশোর) প্রতিনিধি

যশোরের কেশবপুর উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের বাস্তবায়নে গাভী পালন, গরু মোটাতাজাকরণ, ছাগল পালন ও মুরগী পালনে দানাদার খাদ্য-সহ বিভিন্ন উপকরণ সোমবার সকালে উপজেলা প্রাণী সম্পদ অফিস চত্ত্বরে বিতরণ করা হয়েছে। এসময় গাভী পালনে ৩৩ টি প্রকল্পে দানাদার খাদ্য, গরু মোটাতাজাকরণে ১০টি প্রকল্পে দানাদার খাদ্য, মুরগী পালনে ৯টি প্রকল্পে মুরগীর ঘর ও প্রতিটি প্রকল্পে ১০টি করে সোনালী মুরগী এবং ছাগল পালনে ৩টি প্রকল্পে মাচা, খাদ্য-সহ বিভিন্ন উপকরণ বিতরণ করেন উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডাঃ প্রকাশ চন্দ্র মন্ডল। বিতরণকালে  কেশবপুর উপজেলা প্রেসকাবের সভাপতি এস আর সাঈদ ও ভেটেনারী সার্জন অলকেশ মন্ডল উপস্থিত ছিলেন।

উন্নয়ন আর অগ্রগতির ধারাবাহিকতা রক্ষায় নৌকা প্রতীকের কোন বিকল্প নেই: শাহীন চাকলাদার

কেশবপুর (যশোর) প্রতিনিধি

যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে উপ-নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বলেছেন, উন্নয়ন আর অগ্রগতির ধারাবাহিকতা রক্ষায় নৌকা প্রতীকের কোন বিকল্প নেই। তৃণমূলের হতদরিদ্র মানুষের ভাগ্যের উন্নয়নে নৌকায় ভোট দিতে হবে। বিএনপি আর জাতীয় পার্টির আমলে দেশে কোন উন্নয়ন না হওয়ায় দেশের নতুন ভোটের শতকরা ৮০ ভাগ মানুষ উন্নয়ন আর অগ্রহতির প্রতীক নৌকাকে বেছে নিয়েছে।

তিনি আরো বলেন, কেশবপুরে আওয়ামী লীগের  মধ্যে যে সমস্যা ছিল, নেত্রী আমাকে দলীয় মনোনয়ন দেওয়ায় ইতিমধ্যে সে সকল সমস্য দূর হয়ে গেছে। কেশবপুরের আওয়ামী লীগ এখন ঐক্যবদ্ধ। ঐক্যবদ্ধ আওয়ামী লীগ এখন অনেক বেশি শক্তিশালী। আগামী ২৯ মার্চ যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে উপ-নির্বাচনে ঐক্যবদ্ধভাবে নৌকায় ভোট দিয়ে আওয়ামী লীগের বিজয় সুনিশ্চিত করতে হবে। রবিবার সন্ধ্যায় কেশবপুর উপজেলার মজিদপুর ইউনিয়ন, ওয়ার্ড আওয়ামী লীগ ও অংগ সংগঠনের বর্ধিত সভায়  প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মজিদপুর ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মশিয়ার রহমান পিরুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গাজী গোলাম সরোয়ারের সঞ্চালনায় উপজেলার আটন্ডা শ্রীফলা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত কর্মী সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমীন, সহ-সভাপতি উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, সহ-সভাপতি এ্যাড. রফিকুল ইসলাম পিটু, পৌর মেয়র রফিকুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিক বিপুল, সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ মাষ্টার, সাগরদাঁড়ী ইউপির সাবেক চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক মনোজ তরফদার, মজিদপুর ইউপির সাবেক চেয়ারম্যান শহিদুল ইসলাম, মজিদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাওঃ আব্দুল হালিম, মজিদপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক জিয়াউর রহমান জিয়া, যুবলীগ নেতা তরিকুল ইসলাম টুটুল, আশরাফুল ইসলাম প্রমুখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ.কে.এম খয়রাত হোসেন, সহ-সভাপতি আব্দুল খালেক, সাংগঠনিক সম্পাদক এস এম আফজাল হোসেন, সাংগঠনিক সম্পাদক পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, যশোর জেলা পরিষদের সদস্য সোহরাব হোসেন, যশোর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বিপু, যশোর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রওশন ইকবাল শাহী, সিনিয়র আওয়ামী লীগনেতা সন্তোষ দাস, আলতাফ হোসেন বিশ্বাস, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দীন, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইউপি সদস্য গৌতম রায়, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাগরদাঁড়ী ইউপি চেয়ারম্যান কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্তো, পৌর আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক এ্যাড. মিলন মিত্র, যুগ্ম-আহ্বায়ক পৌর কাউন্সিলর জামাল উদ্দীন সরদার, বিদ্যানন্দকাটি ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন, গৌরীঘোনা ইউপি চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান হাবিব, উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ স্বপন মুখার্জী, দপ্তর সম্পাদক মফিজুর রহমান মফিজ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক এস এম বাবর আলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক মহিবুর রশিদ, সদস্য শাহাদাৎ হোসেন, উপজেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ নাহিদ হাসান, সাধারণ সম্পাদক রমেশ চন্দ্র দত্ত, উপজেলা যুবলীগের আহ্বায়ক প্যানেল মেয়র বিশ্বাস শহিদুজ্জামান শহিদ, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রাবেয়া ইকবাল, সাধারণ সম্পাদিকা মমতাজ খাতুন, পৌর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা ফাতেমা খাতুন, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কাজী আজাহারুল ইসলাম মানিক, আওয়ামী লীগনেতা কবির হোসেন, মশিয়ার দফাদার, আব্দুর রশিদ, শামসুর রহমান, আমিন উদ্দীন, হাবিবুর রহমান হাবিব, নজরুল ইসলাম, আক্তারুজ্জামান, সাবেক পৌর কাউন্সিলর মনোয়ার হোসেন মিন্টু, উজ্জ্বল, স্বেচ্ছাসেবক লীগনেতা আবুল বাসার খান, মাসুদুর রহমান, পৌর কাউন্সিলর মেহেরুন নেসা মেরী, পৌর কাউন্সিলর মনিরা খানম, ইউপি সদস্য কামাল হোসেন, ইউপি সদস্য হাফিজুর রহমান হাফিজ, ইউপি সদস্য নাদিরা বেগম, মহিলা আওয়ামী লীগের মঞ্জুয়ারা বেগম, যুবলীগনেতা আল আলাল দিলু, ওবায়দুর রহমান নীল, তৌহিদুজ্জামান তহিদ, লিটন হোসেন প্রমুখ।

ঝিনাইদহ সদর থানার নতুন ওসি মিজানুর রহমান

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ সদর থানায় নতুন ওসি হিসেবে যোগদান করেছেন মিজানুর রহমান । রোববার বিকেলে তিনি দায়িত্বভার গ্রহণ করেন। এ সময় সদর থানার ওসি (তদন্ত) এমদাদুল হক, ওসি (অপারেশন) আবুল খায়েরসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নতুন যোগদানকৃত ওসি মিজানুর রহমান ময়মনসিংহের আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা জীবন শেষ করে ২০০০ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে উপ-পরিদর্শক হিসেবে যোগদান করেন। তার বাড়ি ময়মনসিংহের জেলা সদরে। তিনি ২০১৫ সালে পদোন্নতি পেয়ে নারায়নগঞ্জ জেলার ফতুল্লা থানায় ওসি হিসেবে কর্মরত ছিলেন।

তিনি ইতিপূর্বে ঢাকা রেঞ্জের নারায়নগঞ্জ জেলা সদর ও ফতুল্লা থানায় সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি খুলনা রেঞ্জের ঝিনাইদহ জেলা সদরে নতুন ওসি হিসেবে যোগদান করেন।

রোববার তিনি যোগদান করে সাংবাদিকদের বলেন, আমি থানায় যোগদান করার পর কোনও নিরীহ লোক হয়রানির শিকার হবে না। থানায় অভিযোগ দিতে এসে কোন লোক পুলিশের অপব্যবহারে  ফেরত যাবে না। ঝিনাইদহের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান (পিপিএম) স্যারের নির্দেশ মোতাবেক সদর থানাকে মাদক, সন্ত্রাস, জঙ্গিমুক্ত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়াও আইনশৃঙ্খলার উন্নয়নে কাজ করতে সকলের সহযোগীতা কামনা করেন তিনি।

উল্লেখ্য, ঝিনাইদহ সদর থানায় সুনামের সাথে দায়িত্ব পালন শেষে পুলিশ বাহিনীর ভাবমূর্তি উজ্জল করতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সম্প্রতি সুদানে মিশনে পাঠানো হয়েছে বিদায়ী ওসি মঈন উদ্দিনকে।

মোড়েলগঞ্জে এইচভিএস হাজী নূরউদ্দিন দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার এইচ ভি এস হাজী নূরউদ্দিন দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার উদ্ধোধন করা হয়েছে। সোমবার দুই দিন ব্যাপি এ বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার উদ্ধোধন করেন নিশানবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু।

মাদ্রাসা কমিটির সভাপতি আওয়ামীলীগ নেতা মোজাম্মেল হোসেন হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিযোগীতায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হোগলপাতি মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি আব্দুল হক হাওলাদার, আওয়ামীলীগ নেতা আলহাজ্ব আশরাফ হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন, মাদ্রাসার সুপার শেখ আব্দুল লতিফ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সহ-সুপার মুহাম্মদ মেহেদী হাসান, বিপিএড শিক্ষক জাহিদুল ইসলাম, বিএসসি শিক্ষক বুরহানে সুলতান, ক্বারী সোহরাব হোসেন,মোজাহিদুল ইসলাম প্রমুখ।  প্রত্যাহিক  সমাবেশ, শপথ, জাতীয় পতাকা ও অলিম্পিক পাতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠিত বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতায় এলাকার গন্যমান্য ব্যক্তি,সাংবাদিক ও সুধিজন উপস্থিত ছিলেন।

সাবেক যুবনেতা হাজনু’র আশু সুস্থতা কামনা করে নগর যুবলীগের বিবৃতি

খবর বিজ্ঞপ্তি

সাবেক যুবনেতা জগলুল হাসান হাজনু গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গত শনিবার সফলভাবে তার ওপেন হার্ট সার্জারি করা হয়েছে। তিনি সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন, যাতে তিনি দ্রুত সুস্থ হয়ে সকলের মাঝে ফিরে আসতে পারেন। সাবেক যুবনেতার আশু সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন খুলনা মহানগর যুবলীগের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন খুলনা মহানগর যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশ, যুগ্ম আহবায়ক শেখ শাহাজালাল হোসেন সুজন সহ দলের সকল পর্যায়ের নেতৃবৃন্দ।

খানজাহান আলী থানা সাংবাদিক ইউনিটি’র সাধারণ সম্পাদক হাফেজ সরকারের পিতার ইন্তেকাল

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

খানজাহান আলী থানা সাংবাদিক ইউনিটি’র সাধারণ সম্পাদক মোঃ হাফেজ আহম্মেদ সরকারের পিতা ও খাগড়াছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক বিশিষ্ট সমাজসেবক আঃ গফুর মাষ্টার সবুজবাগ তার নিজ বাসায় বার্ধক্যজনিত কারেণে গতকাল সোমবার দুপুর আড়াইটায় ইন্তেকাল করেছেন।(ইন্নালি……….. রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি ৪ ছেলে ১ মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল এশাবাদ খাগড়াছড়ি কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জানাযা শেষে কোর্ট মসজিদ কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়। জানাযায় উপস্থিত ছিলেন সকল রাজনৈতিক,সামাজিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। হাফেজ আহম্মেদ সরকারের পিতার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন খানজাহান আলী থানা সাংবাদিক ইউনিটি’র সভাপতি শেখ বদর উদ্দিনসহ ইউনিটি’র সকল নেতৃবৃন্দ এবং থানা এলাকার কর্মরত সকল সাংবাদিকবৃন্দ। এছাড়া শোক বিবৃতি দিয়েছেন শিরোমণি ওয়েভ জুট মিলের ডাইরেক্টর সরদার আল মামুন ও চেয়ারম্যান সরদার আল মাসুদসহ মিলের সকল কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকবৃন্দ।

ফুলতলার ২ শিল্পপতি ফেরদাউস ও ফিরোজ ভূঁইয়ার মাতার ইন্তেকালে শোক

ফুলবাড়ীগেট(খুলনা)প্রতিনিধি

ফুলতলা উপজেলার বিশিষ্ট শিল্পপতি সুপার জুট ও আইয়ান জুট মিলের মালিক আলহাজ্ব ফেরদাউস ভূঁইয়া ও ফিরোজ ভূঁইয়ার মাতা মর্জিনা বেগমের মৃত্যুতে গভীর শোক ও আত্মার মাগফেরাত কামনা এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন, খানজাহান আলী থানার প্রেস কাবের সভাপতি আলহাজ্ব শেখ আনসার আলী ও সাধারণ সম্পাদক শেখ আসলাম হোসেন সহ প্রেস কাবের সকল নেতৃবৃন্দ। অনুরুপ ভাবে বিবৃতি দিয়েছেন, জাতীয় শ্রমিকলীগ আঞ্চলিক কমিটি ও খানজাহান আলী থানা কমিটির নেতৃবৃন্দ। সভাপতি শেখ আনসার আলী, সাধারণ সম্পাদক আব্দুল কাদের মাষ্টার, রকিব উদ্দিন, জহিরুল ইসলাম পান্নু , লিয়াকত মুন্সি, গাজী আব্দুস সালাম, নিজাম উদ্দিন, থানা শ্রমিকলীগের সভাপতি মোল্যা ওমর ফারুক, সাধারণ সম্পাদক মোঃ বায়জিদ সরদার, কামাল মুন্সি, সাইফুল ইসলাম বাবু, মোঃ সাহেব আলী প্রমুখ।

তালায় কৃষি মেলা ২০২০ এর উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

তালা প্রতিনিধি

“কৃষিই সমৃদ্ধি”এর প্রতিপাদ্যকে সামনে রেখে তালায় সোমবার(২৪ ফেব্রুয়ারী) উপজেলা চত্তরে কৃষি মেলা ২০২০ এর উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেন এর সভাপতিত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী তালা উপজেলা চত্তর হতে বের হয়ে আবার একই স্থানে এসে হাজির হয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। তালা উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মোঃ আব্দুল্লাহ আল-মামুনের সার্বিক ব্যবস্থাপনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১(তালা-কলারোয়ার) সংসদ সদস্য এ্যড, মুস্তফা লুৎফুল্লাহ। গোপালগঞ্জ,খুলনা,বাগেরহাট,সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের অর্থায়নে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বাস্তবায়নে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুর্শিদা পারভীন পাপড়ী,সাবেক মহিলা চেয়ারম্যান জেবুন্নেছা খানম, পল্লি উন্নয়ন অফিসার সঞ্জয় কুমার, তারা সদর প্রেসকাবের সাধারন সম্পাদক মোঃ আকবর হোসেন, তালা রির্পোটাসকাবের সাধারন সম্পাদক বিএম জুলফিকার রায়হান, তালা প্রেসকাবের সহসভাপতি নজরুল ইসলামসহ কৃষি অফিসের সকল কর্মকর্তা কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন। কৃষি মেলা উপলক্ষ্যে বিভিন্ন স্টল প্রদর্শিত হয়।

যশোরের কুতুবপুর গ্রামের মাদ্রাসায় জামায়াত নেতাকে সভাপতি করায় দু-গ্রুপের মধ্যে উত্তেজনা

যশোর অফিস

যশোর সদর উপজেলার ইছালী ইউনিয়নের কুতুবপুর হাফিজিয়া মাদ্রাসার ম্যানেজিং কমিটি সভাপতি করা হয়েছে জামায়াতের ওয়ার্ড শাখার সভাপতি সিরাজুল ইসলামকে। অন্য পক্ষের আপত্তির মুখে এ কমিটি গঠন করায় দুই গ্রুপের মধ্যে মারপিটের ঘটনা ঘটেছে। আর এ নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়েছে। কুতুবপুর গ্রামে জামায়াতের পক্ষ এবং বিপক্ষ চিহ্নিত করে দুই গ্রুপের সৃষ্টি হয়েছে। এ ঘটনায়  জামাতবিরোধী গ্রুপের শামসুর রহমান থানায় অভিযোগ দিয়েছেন। অভিযুক্তরা হলো, কুতুবপুর গ্রামের সিরাজুল ইসলাম ও তার দুই ছেলে  শোয়ায়েব হোসেন, জুবায়ের হোসেন, নজরুল ইসলামের ছেলে লুটাস হোসেন, শামছুর রহমানের ছেলে আসাদুল ইসলাম, গোলাম মওলার ছেলে গোলাম কিবরিয়া, আ. মান্নানের ছেলে হাফেজ হেলাল উদ্দীনসহ অজ্ঞাত পরিচয়ের ৪/৫জন।

কুতুবপুর গ্রামের শামসুর রহমান দায়েরকৃত অভিযোগে উল্লেখ করেছেন, ২১ ফেব্রুয়ারি রাতে কুতুবপুর হাফিজিয়া মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠনের লক্ষ্যে স্থানীয় সুধীজন মসজিদে বসেন। এসময় ইছালী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের জামায়াতের সভাপতি সিরাজুল ইসলামকে পুনরায় সভাপতি করার চেষ্টা করলে শামসুর রহমানসহ অধিকাংশ মাদ্রাসা থেকে চলে আসেন। তার আগেই সিরাজুল ইসলামকে সভাপতি মনোনিত করা হয়। ওই দিন রাত সাড়ে ৯টার দিকে মাদ্রাসার হাফেজ অভিযুক্ত হেলাল শামসুর রহমানকে কৌশলে ডেকে এনে জামায়াতের সক্রিয় সদস্যরা অভিযুক্ত শোয়ায়েব, জুবায়েরসহ অন্যান্যরা তাকে বেধড়ক মারপিট করে। তাকে ঠেকাতে আসলে শামছুর রহমানের ছোট ভাই জহুরুল ইসলামকে বেধড়ক মারপিট করে। তাদের ডাক চিৎকারে স্থানীয়রা এগিয়ে আসলে দুর্বৃত্বরা পালিয়ে যায়। স্থানীয়রা জহুরুল ইসলামকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে আসে। মারপিটের ঘটনা কাউকে জানালে জীবনে শেষ করার হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

অভিযুক্ত হাফেজ বিল্লাল হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি মারপিটের ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন, জামায়াতের লোক সভাপতি হয়েছে কিনা জানিনা । তবে সিরাজুল ইসলাম পুনরায় সভাপতি হয়েছেন। যশোর সদর উপজেলার ইছালী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এএসআই রকি হোসেন থানায় অভিযোগ দায়ের করা হয়েছে বলে শুনেছেন। কিন্তু তিনি স্বাক্ষী দিতে যাওয়ায় অভিযোগের কপি দেখতে পাননি বলে জানান।

যশোরে প্রাথমিকে চাকরি প্রত্যাশীদের মানববন্ধন

যশোর অফিস

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্যানেল প্রথার চালু ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সকলকে চাকরির দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্রাইমারি শিক্ষক প্যানেল নিয়োগ চাই যশোর জেলা কমিটির উদ্যোগে সোমবার সকাল সাড়ে ১০টায় প্রেসকাব যশোরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী মানববন্ধনে প্রাথমিকে নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা অংশ নেন।

এসময় চাকরিপ্রার্থীরা বলেন, ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের কোন বিজ্ঞপ্তি হয়নি। এছাড়া ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত প্রধান শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিও হয়নি। অথচ পূর্বে ৬মাস পর পর সহকারী শিক্ষক ও ২ বছর পরপর প্রধান শিক্ষক নিয়োগ করা হতে। এ অবস্থায় দেশের অনেক শিক্ষিত যুবকদের চাকরির বয়সসীমা শেষ হয়ে গেছে এবং অনেকের শেষ হওয়ার পথে। যে কারণে দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বাড়ছে। ফলে বেকারের অভিশাপ থেকে যুবকদের রক্ষায় ২০১৮ সালে ঘোষিত নিয়োগ প্রক্রিয়ায় লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫৫ হাজার ২৯৫জনকে প্যানেলের মাধ্যমে সরাসরি নিয়োগের দাবি জানানো হয় মানববন্ধনে।

মানববন্ধনে সংগঠনের সভাপতি রুবেল হোসেন, সাধারণ সম্পাদক বাহাদুর রহমান, যুগ্ম সম্পাদক সোহাগ হুসাইন, রায়হান উদ্দিন, ফাহিমা খাতুন প্রমুখ বক্তব্য রাখেন।

যশোরে বাল্যবিয়ে প্রতিরোধে উদ্বুদ্ধকরণ সভা

যশোর অফিস

যশোরে বাল্যবিয়ে প্রতিরোধে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে যশোর জেলা এফপিএবি মিলনায়তনে সোমবার সকালে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে বাল্যবিয়ে ও বাংলাদেশ প্রেক্ষাপট, বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭, বাল্যবিয়ের শিকার শিশুদের সুরক্ষা ও প্রতিরোধে করণীয় এবং এ সংক্রান্ত মহামান্য হাইকোর্ট বিভাগের রুল বিষয়ক আলোচনা হয়।

সভায় আলোচকবৃন্দ বলেন, বাল্যবিয়ে একটি শিশুর মানবিক মর্যাদা, মানসিক বিকাশ ও সম্ভাবনাকে বাধাগ্রস্ত করে। যা মানবাধিকারের সুস্পস্ট লঙ্ঘন। এছাড়া একটি দেশের কাঙ্খিত আর্থসামাজিক উন্নয়নের পথে অন্যতম অন্তরায় বাল্যবিয়ে। এ থেকে উত্তোরণে পারবিারিক সচেতনতার পাশাপাশি বাল্যবিয়ে নিরোধ আইন সঠিকভাবে বাস্তবায়ন জরুরী।

আলোচনা করেন জেলা এফপিএবি কর্মকর্তা আবিদুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তর যশোর সদরের প্রোগ্রাম অফিসার সালমা খাতুন, ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রোগ্রাম অফিসার স্বপন কুমার বিশ্বাস, প্রোগ্রাম এ্যাসিসটেন্ট জাহাঙ্গীর হোসেন, ইন্টিগ্রেশন ও লাইভলিহুড অফিসার আব্দুল আলীম। সভায় শিক্ষক, সাংবাদিক, রাজনৈতিক ও ধর্মীয় নেতারা উপস্থিত ছিলেন।

যশোর বালিকা মাধ্যমিক বিদ্যলয়ের ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন

যশোর অফিস

যশোর বালিকা মাধ্যমিক বিদ্যলয়ের ষষ্ঠ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। সোমবার বিকেলে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এ প্রতিযোগিতা সম্পন্ন হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক। সভাপতিত্ব করেন বিদ্যালয়ের সভাপতি ইকবাল কবির জাহিদ। স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রাবণী সুর।

অনুষ্ঠানের শুরুতে বিদ্যালয়ের শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশনার সাথে জাতীয় পতাকা ও ক্রীড়া পতাকা উত্তোলন করেন অতিথিবৃন্দ। এরপর নবম শ্রেণির মোমেনা খাতুনের নেতৃত্বে প্রতিযোগীরা মাঠ পরিক্রম করে। বেলুন ফেস্টুন উড়িয়ে প্রতিযোগিতা উদ্বোধনের পর প্রতিযোগীদের শপথগ্রহণ শেষে অলিম্পিক মশালসহ ক্রীড়াঙ্গন প্রদক্ষিণ করে নবম শ্রেণির জান্নাতুল ইসলাম। নৃত্য পরিবেশন করে বিদ্যালয়ের শিক্ষার্থী মীম খাতুন উর্মি, তিথি খাতুন, অন্তি ধর ও বর্ণা বিশ্বাস। শেষে শিক্ষার্থীদের যেমন খুশি তেমন সাজের মধ্য প্রতিযোগিতা সমাপ্ত হয়। এরআগে বল বাস্কেটিং, দড়ি লম্ফ, দীর্ঘ লম্ফ, ভারসাম্য দৌঁড়, বিস্কুট দৌঁড়, সূঁচে সুতো পরানো, মোরগ লড়াই, অভিভাবিকাদের বালিশ বদলসহ ১৩ ইভেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু স্মৃতি ৩য় জাতীয় বিতর্ক উৎসব হবে যশোরে

যশোর অফিস

‘যুক্তির আলিঙ্গনে মুক্ত করি অভিজ্ঞতার জট’ এই প্রতিপাদ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু স্মৃতি ৩য় জাতীয় বিতর্ক উৎসব -২০২০’ যশোরে আয়োজিত হবে। এ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন করেছে মাইকেল মধুসুদন ডিবেট ফেডারেশন।

আজ দুপুরে উক্ত ফেডারেশন আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের উপদেষ্টা মুক্তিযোদ্ধা মোহাম্মদ আবদুল খালেক জানান, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালন উপলক্ষ্যে উক্ত বিতর্ক উৎসবের আয়োজন করা হচ্ছে। যশোর সরকারী মহিলা কলেজ মাঠ প্রাঙ্গনে আগামী ২৮ ফেব্রুয়ারী অনুষ্ঠিত এই বিতর্ক উৎসবে বাংলাদেশের ৪৫টিরও অধিক জেলা থেকে প্রায় ২০০০ শিক্ষার্থী,শিক্ষক ,অভিভাবক ও সম্মানিত অতিথিরা অংশগ্রহণ করবেন।

এসময় আরও উপস্থিত ছিলেন উক্ত সংগঠনের আহবায়ক ও স্থানীয় দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন।

যশোরে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্প

যশোর অফিস

তথ্যে নাগরিকের প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে আয়োজিত ’তথ্য অধিকার ক্যাম্প’ বিষয়ক সংবাদ সম্মেলন যশোরে অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে স্থানীয় প্রেসকাবে এমআরডিআই এর আয়োজনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান।

তিনি বলেন, অধিকতর জনসচেতনতা সৃষ্টির জন্য ২য় বারের মতো ৫ দিন ব্যাপী তথ্য অধিকার ক্যাম্প আগামীকাল যশোর জেলার মণিরামপুর উপজেলার ভোজগাতি ইউনিয়নে শুরু হবে। এই ক্যাম্পে তৃণমুল পর্যায়ে ৩০ জন নারী-পুরুষ অংশ নেবেন। তাদেরকে তথ্য অধিকার ও এর সুফল বিষয়ে সচেতন করে তোলা হবে। তারা তথ্য চেয়ে আবেদনের সক্ষমতা অর্জন করবে। ক্যাম্পের মাধ্যমে জীবন ঘনিষ্ট তথ্য উদ্বুদ্ধ করা এবং আবেদনে সহায়তা প্রদান করা হবে। এর মাধ্যমে সেবা গ্রহীতা ও সেবা প্রদানকারীর মধ্যকার সম্পর্ক আরো সুদৃঢ় হবে এবং সেবার মান উন্নত হবে। এই উদ্দ্যোগ তথ্য অধিকার আইনের ব্যবহারকে জনপ্রিয় করতে উল্লেখ্যযোগ্য ভুমিকার রাখবে বলে আমরা প্রত্যাশা করি। এসময় আরও উপস্থিত ছিলেন এমআরডিআই এর বিভাগীয় সমন্বয়কারী মবিনুল ইসলাম মবিন, ডেপুটি ম্যানেরজার (প্রোগ্রাম) আক্তারুন্নাহার, সিনিয়র অফিসার মিজানুর রহমান, সিনিয়র প্রোগ্রাম অফিসার রোকসানা ইয়াসমিন।

যশোরের মণিরামপুরে ট্রাক চুরির ১১ দিন পর ট্রাকসহ চোর গ্রেফতার

যশোর অফিস

মণিরামপুর উপজেলা এলাকা থেকে ট্রাক চুরি যাওয়ার ১১ দিন পর তথ্য প্রযুক্তির মাধ্যমে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ উদ্ধার করেছে। এ সময় ট্রাক চুরির সাথে জড়িত শহিদুজ্জামান ওরফে কবিরকে গ্রেফতার করেছে। সে যশোরে শার্শা উপজেলার কাজীর বেড় গ্রামের  আব্দুল কাদের ভূঁইয়ার ছেলে।

জেলা গোয়েন্দা শাখা (ডিবি) সূত্রে জানাগেছে,গত ১৩ ফেব্রুয়ারী যশোরের মণিরামপুর উপজেলা এলাকা থেকে একটি ট্রাক চুরির অভিযোগে মামলা দায়ের করা হয়। মামলা নং ১০ তারিখঃ ১৩/০২/২০ ইং ধারা ৩৭৯/৪১১ দন্ড বিধি। উক্ত মামলা থানায় রেকর্ড হলেও মামলাটি জেলা গোয়েন্দা  শাখা (ডিবি) পুলিশে হস্তান্তর করা হয়। উক্ত মামলার তদন্তকারী কর্মকর্তা রোববার ২৩ ফেব্রুয়ারী তথ্য প্রযুক্তির মাধ্যমে উক্ত ট্রাক চুরির সাথে জড়িত শহিদুজ্জামান ওরফে কবিরকে গ্রেফতার করে। সোমবার কবিরকে আদালতে সোপর্দ করে জবানবন্দি দিতে পারে বলে ডিবি সূত্রগুলো বলেছে।

বেনাপোল থেকে ফেনসিডিলসহ ব্যবসায়ী আটক

যশোর অফিস

৯৫ বোতল ফেনসিডিলসহ কুদ্দুস আলী নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের একটি টিম। রোববার রাত সোয়া ৯ টায় গোপন সূত্রের খবরের ভিত্তিতে বেনাপোল পোর্ট থানার অন্তর্গত মহিষাডাঙ্গা উত্তর পাড়ার এক বাড়িতে অভিযান চালিয়ে ফেনসিডিলসহ কুদ্দুস আলীকে গ্রেফতার করে।  সে ওই গ্রামের আব্দুস সামাদের ছেলে।

জেলা গোয়েন্দা শাখা (ডিবি) সূত্রে বলা হয়েছে, রোববার ২৩ ফেব্রুয়ারী রাত সোয়া ৯ টায় ডিবি’র অফিসার ইনচার্জ মারুফ আহম্মেদ এর নেতৃত্বে এসআই আব্দুল মালেকসহ ডিবি’র একটি টিম মহিষাডাঙ্গা উত্তর পাড়ার কুদ্দুস আলীর বাড়িতে অভিযান চালায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে ফেনসিডিল ব্যবসায়ী কুদ্দুস আলী দৌড়ে পালানোর চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরে তার ঘরের খাটের নীচ হতে একটি প্লাস্টিকের বস্তার মধ্যে রাখা ৯৫ বোতল ফেনসিডিল উদ্ধার করে। এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানায় মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে। সোমবার ২৪ ফেব্রুয়ারী কুদ্দুস আলীকে আদালতে সোপর্দ করা হয়েছে।

চৌগাছায় যুবককে হাতুড়ি পেটা

যশোর অফিস

পূর্ব শত্রুতার কারণে বজলুর রহমান (৪৫) নামে এক আওয়ামীলীগের কর্মীকে হাতুড়ি পেটা করেছে প্রতিপক্ষ সন্ত্রাসীরা। রোববার ২৩ ফেব্রুয়ারী রাতে বজলুর রহমানের বাড়ির পাশে এই ঘটনা ঘটে। সে ওই গ্রামের মৃত শামছুদ্দিন শেখ এর ছেলে।

স্থানীয় ইউপি সদস্য সোবহানুল আলম বাবু সাংবাদিকদের জানান, দলীয় কোন্দল নিয়ে একই গ্রামের সন্ত্রাসী কবির গ্রুপের সাথে বজলুর রহমানের পূর্ব শত্রুতা চলে আসছিল। এরই জের ধরে রোববার রাত আনুমানিক ৯ টায় বাড়ির পাশে রাস্তায় পেয়ে বজলুর রহমানকে কবির,শিপন,জুলকার,আজগার বিপুলসহ অজ্ঞাতনামা ১০/১২জন ধরে নিয়ে যায়। এ সময় সন্ত্রাসীরা বজলুর রহমানের শরীরের বিভিন্ন স্থানে হাতুড়ীপেটা ও লোহার রড দিয়ে এলোপাতাড়ী পিটিয়ে জখম করে। বজলুর রহমানের চিৎকার শুনে প্রতিবেশীরা এগিয়ে এসে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করে দেয়। এ ব্যাপারে চৌগাছা থানার অফিসার ইনচার্জের কাছে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, বজলুর রহমান আহতর বিষয় তিনি শুনেছেন। অভিযোগ দিয়ে আইনগত ব্যবস্থা গ্রহন করবেন।

তেরখাদা সমাজসেবা অধিদপ্তরের শোক

তেরখাদা প্রতিনিধি

তেরখাদা উপজেলা সমাজসেবা দপ্তর শোকের ছায়ায় ভাসছে। অফিসের কারিগরি প্রশিক্ষক আহমেদ নেওয়াজ আলী আর নেই। গত রবিবার প্রতিদিনের ন্যায় নিজ কর্মস্থলে দায়িত্ব পালন করে বাড়িতে যাওয়ার পরে অসুস্থ্য হওয়ায় তার পরিবার তাকে চিকিৎসার জন্য খুলনা ইসলামিয়া হাসপাতালে নিয়ে যান। তার অবস্থার অবনতি হলে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসারত অবস্থায় রাত অনুমান ২টার সময় তিনি মৃত্যুবরণ করেন। ইন্না লিল্লাহি—–রাাজিউন। তার মৃত্যুর সংবাদ শুনে গতকাল সকাল ১০টায় উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ শহিদুল ইসলাম, ভাইস চেয়ারম্যান শারাফাত হোসেন মুক্তি, সমাজসেবা কর্মকর্তা শরিফুল ইসলাম তার বাড়িতে যান এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান। সমাজসেবা দপ্তরে দীর্ঘদিন দায়িত্বরত থাকায় উপকারভোগীরা দফায় দফায় তার জানাযায় ছুটে আছেন। গতকাল জোহরবাদ তার জানাযা শেষে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ রবিউল হোসেন, মাওলানা শারাফাত হোসেন দিপু, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এফএম অহিদুজ্জামান, সেক্রেটারী কেএম আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক বাছিতুল হাবিব প্রিন্স, প্রেসকাবের সভাপতি নুর মোহাম্মদ সিফাতসহ স্থানীয় ধর্মপ্রাণ ব্যক্তিবর্গ।

তেরখাদায় হাম রুবেলা টিকা কার্যক্রম বাস্তবায়নে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

তেরখাদা প্রতিনিধিঃ

গতকাল বেলা ১১টায় তেরখাদা উপজেলা স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল বাশারের সভাপতিত্বে সকল ইউনিয়নে হাম রুবেলা ক্যাম্পইন ২০২০ সুন্দরভাবে সম্পন্নের লক্ষ্যে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চোয়ারম্যান মোঃ শারাফাত হোসেন মুক্তি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম, উপজেলা প্রেস কাবের সভাপতি নুর মোহাম্মদ সিফাত, মাওলানা আব্বাস আলী, মোল্যা সেলিম আহমেদ, সরদার রফিকুল ইসলামসহ বিভিন্ন ইউনিয়নের স্বাস্থ্য কর্মীবৃন্দ।

তেরখাদায় ভ্রাম্যমান আদালতের চার জনের দন্ড

তেরখাদা প্রতিনিধিঃ

তেরখাদার হাড়ীখালী দাঙ্গা প্রবনতা নিরসনের লক্ষ্যে উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্যাট বিষ্ণুপদ পাল গত পরশু রাত দশটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে লাভলু ফকির (৫২) কে ১৬০ ধারা মতে ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড দেন। মোঃ টুকু শেখ (২৫) পিতা, মোতালেব শেখ খড়বড়িয়া ও মোঃ তরিকুল ইসলাম ২২ খড়বড়িয়া মোঃ সুমন মোল্যা (২৬) পিতা, বিল্লাল মোল্যা উভয়কে ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড দেন। এবং মাদক নিয়ন্ত্রন আইনে মোঃ তাবিদ শিকদার, পিতা- মৃতঃ বচন শিকদার। গ্রাম- পশ্চিম বারাসাত, কে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেন।  

সাংবাদিক নাদিমের ১ম মৃত্যুবার্ষিকী আজ

খবর বিজ্ঞপ্তি

দৈনিক দক্ষিণাঞ্চল প্রতিদিন’র স্টাফ রিপোর্টার ও খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) এর সদস্য, তরুণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. নাদিম উল আলম এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি তিনি স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

নাদিম উল আলম ২০১৫ সাল থেকে দক্ষিণাঞ্চল প্রতিদিন এ ‘স্টাফ রিপোর্টার’ হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি দৈনিক জন্মভূমি ও রাজপথের দাবি পত্রিকায় কর্মরত ছিলেন। এছাড়া তিনি খুলনা বেতারে একটি ডকুমেন্টারী অনুষ্ঠানের রিপোর্টার, উপস্থাপক ও পরিচালক ছিলেন। তিনি অনেক মঞ্চ নাটকে অভিনয় করেছেন। নির্দেশনা দিয়েছেন শিশুতোষ নাটকের। ২০০৩ সাল থেকে তিনি শিশুদের জন্য প্রতিষ্ঠা করেছেন ‘খুলনা শিশু মঞ্চ’ নামক এক প্রতিষ্ঠান, যেখানে শিশুদের নিয়ে তিনি শিক্ষামূলক কাজ করতেন। এদিকে তার রুহের মাগফিরাত কামনায় আজ মঙ্গলবার বাদ এশা দক্ষিণাঞ্চল প্রতিদিন কার্যালয়ে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরিবারের উদ্যোগেও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

কেশবপুরে অন-লাইন  স্বেচ্ছায় রক্তদান সংস্থার আনুষ্ঠানিক যাত্রা শুরু

কেশবপুর প্রতিনিধি,

সোমবার  সকালে কেশবপুর আবু শরাফ সাদেক কারিগরি ও বানিজ্য মহাবিদ্যালয়ের  মাঠে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন এর মধ্য দিয়ে অন লাইন স্বেচ্ছায় রক্তদান সংস্থার যাত্রা শুরু হয়েছে। স্বেচ্ছায় রক্তদান সংস্থার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আবু শরাফ সাদেক কারিগরি ও বানিজ্য মহাবিদ্যালয়ের  ভারপ্রাপ্ত অধ্যক্ষ শ্যামল ঘোষ।  বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রভাষক কানাইলাল ভট্টাচার্য,  স্বেচ্ছায় রক্তদান সংস্থার সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে, সদস্যদের মধ্যথেকে বক্তব্য রাখেন,  আজগর আলী,আসাদুল ইসলাম, সোহেল রায়হান, লাভলু রহমান, মেহেদী হাসান ও নাজমুল প্রমুখ। ঢাকা ভার্সিটি,খুলনা বিএল, যশোর এম.এম ও কেশবপুর ডিগ্রি কলেজের বেশ কিছু ছাত্র-ছাত্রীর  সমন্নয়ে গঠিত স্বেচ্ছায় রক্তদান সংস্থার আয়োজনে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পের মাধ্যমে  এখন থেকে বিভিন্ন এলাকার রোগীদেরকে  স্বেচ্ছায় রক্তদান সেবা অব্যাহত থাকবে বলে সংস্থার সদস্যরা অঙ্গিকার ব্যক্ত করেন।

খুলনা মহানগর জাতীয় যুব সংহতির গভীর শোক

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক নির্বহী সদস্য, খুলনা সাংবাদিক ইউনিয়নের সদস্য, দৈনিক খুলনা টাইমস পত্রিকার সম্পাদক ও ক্রাইম রিপোর্টার সাংবাদিক এসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য আসাদুজ্জামান রিয়াজের মাতা আলেয়া বেগম (৭০), চিকিৎসাধীন অবস্থায় ইনেকাল করেছেন (ইনন্নালিল্লাহী……….রাজিউন)। আসাদুজ্জামান রিয়াজের মাতার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন খুলনা মহানগর জাতীয় যুব সংহতির নেতৃবৃন্দ। বিবৃতি দাতারা হলেন- জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য ও খুলনা মহানগর জাতীয় যুব সংহতির সভাপতি শেখ মোঃ তোবারেক হোসেন তপু, খুলনা মহানগর জাতীয় যুবসংহতির সিনিয়র সহ-সভাপতি প্রিন্স হোসেন কালু, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মোল্যা, সহ-সভাপতি এম.এ.রব, মাজহার জোয়ার্দ্দার পান, মোঃ দেলোয়ার হোসেন লালু, হানিফ শিকদার, মোঃ আঃ সালাম, মোঃ এজাজ, ইব্রাহীম খলিলুল্লাহ, যুবসংহতির কেন্দ্রীয় সদস্য ও মহানগর যুগ্ন-সাধারণ সম্পাদক মাসুদ রানা, মহসিন রেজা, মাসুদ আকুঞ্জী, মিলন খাঁন, মোঃ বেল্লাল, জি.এম.মিলন, মোঃ জাহিদুল ইসলাম, অপূর্ব দত্ত নেকু, সিদ্দীকুর রহমান, মোঃ রাজু, হিমেল রেজা, জাভেদ এলাহী, নুরুল হক, মোঃ নাসির, মোঃ আলী, নারায়ন কুমার সরকার, রাজন দাস, গাজী মোশাররফ হোসেন, মোঃ খোকন হাওলাদার,  রাসেল মামুন, মোঃ বাবু, মোঃ মনসুর, নুর ইসলাম মেম্বর, মুন্সি হাবিবুর রহমান প্রমূখ।

ঝিনাইদহে জেলা পর্যায়ে শুদ্ধসুরে জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঝিনাইদহ প্রতিনিধি-

ঝিনাইদহে জেলা পর্যায়ে শুদ্ধসুরে জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সোমবার জেলা শিশু একাডেমীতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সেলিম রেজা, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লায়লা ইয়াসমিন, জেলা কালচারাল অফিসার জসিম উদ্দিন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আয়ুব হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপী প্রতিযোগিতায় জেলার ৬ উপজেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তুরের ১৮ টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে বিজয়ী ৯ টি দলের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। জেলা পর্যায়ের এ বিজয়ী দল আগামী ৫ মার্চ খুলনার পাবলিক কলেজে বিভাগীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বীতা করবে। জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করার লক্ষ্যেই এ আয়োজন বলে জানান আয়োজকরা।

ঝিনাইদহে বিনামুল্যে ৩ শতাধিক দুস্থ-অসহায়দের চিকিৎসা সেবা প্রদান

ঝিনাইদহ প্রতিনিধি

‘সবাই মিলে করবো কাজ, গড়বো মোরা সুশীল  সমাজ’ এই শ্লোগানকে সামনে রেখে ভাষা শহীদদের স্মরণে ঝিনাইদহে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সদর উপজেলার হলিধানী ইউনিয়নের বেড়াদী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এ ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে শহীদ মমিন স্মৃতি সংঘ কাব। দিনব্যাপী এ ক্যাম্পে ওই এলাকার ৩ শতাধিক দুস্থ-অসহায় রোগী চিকিৎসা সেবা গ্রহণ করেন। সেবা প্রদাণ করেন সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ শাহীন ঢালীসহ ঝিনাইদহ সরকারী ম্যাটসের শিক্ষার্থীরা। এসময় রোগীদের বিনামুল্যে ঔষধ প্রদাণ করা হয়। সেসময় কাবটির সভাপতি সাংবাদিক জহুরুল ইসলাম জহির, সম্পাদক আলম হোসেন, সদস্য মুজাহিদ পল্লব,  হামিদুর, সজিব হোসেন, মনিরুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ জেলা জাসদের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

ঝিনাইদহ প্রতিনিধি

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ঝিনাইদহ জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার দিনব্যাপী ঝিনাইদহ প্রেসকাব মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সকালে জাতীয় ও দলীয় পতাক উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করেন জাসদের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শফিউদ্দিন মোল্লা। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক চন্দন চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু,। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল আলিম স্বপন, জাতীয় যুবজোটের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম স্বপন, মাগুরা জেলা জাসদের সভাপতি অহিদুল ইসলাম, কেন্দ্রীয় নেতা অসিত সিংহ রায়,  যুবজোট নেতা শামিম আক্তার বাবু, শৈলকুপা উপজেলা শাখার সভাপতি সরাফত ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল আজিজ খান। অনুষ্ঠানের প্রথম পর্বের আলোচনা শেষে ত্রি-বার্ষিক কমিটি গঠন করা হয়।

ঝিনাইদহে ইজিবাইক চালকদের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময়

ঝিনাইদহ প্রতিনিধি-

সড়কে শৃঙ্খলা ফেরানো, সড়ক দুর্ঘটনা রোধে করনীয়, এলইডি লাইট বন্ধসহ নানা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ইজিবাইক চালকদের সাথে মতবিনিময় করেছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজা শুভ।

সোমবার সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজা শুভ, ইজিবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সাধারণ সম্পাদক খন্দকার আব্দুল মোমেন, শ্রমিক নেতা নুরুন্নবী, মেছের উদ্দিন, লিটন লস্কর, শহিদুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সড়কে শৃঙ্খলা ফেরানো, সড়ক দুর্ঘটনা রোধে করনীয়, এলইডি লাইট বন্ধসহ নানা বিষয়ে জেলা শহর ও বিভিন্ন সড়কে চলাচলকারী ইজিবাইক চালকদের নানা পরামর্শ প্রদাণ করেন। ইজিবাইক চালকরা এ বিষয়ে একমত পোষন করে তাদের দাবী উত্থাপন করেন।

সোলাদানা ইউনিয়ন আ’লীগ সভাপতির স্ত্রীর মৃত্যু: জানাজা সম্পন্ন

খভর বিজ্ঞপ্তি

খুলনার পাইকগাছা উপজেলার সোলাদানা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মহাসিনুর রহমানের স্ত্রী হোসনেয়ারা বেগম (৬৫) কিডনি জনিত জটিল রোগে আক্রান্ত হয়ে খুলনার একটি বে-সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা এবং মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিবৃতি দিয়েছেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু। গতকাল আসর বাদ খুলনা মহিলা আলিয়া ফাজিল মাদ্রাসার প্রাঙ্গণে মরহুমার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। নামাজে জানাজায় অংশগ্রহণ করেন খুলনা-২ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, খুলনা-৬ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু, পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, পাইকগাছা পৌরসভার মেয়র সেলিম জাহাঙ্গীর, জেলা যুবলীগ নেতা জসিম উদ্দিন বাবু, শামীম হাসান, পাইকগাছা উপজেলা যুবলীগ নেতা আজিজুল হাকিম, সোলাদানা ইউপির প্যানেল চেয়ারম্যান বিএম আরেফিন, সমাজসেবক সালমান শেখসহ স্থানীয় মুসল্লীবৃন্দ।

এদিকে অপর এক শোক বিবৃতিতে কয়রা উপজেলা আওয়ামী লীগের সদস্য, শিক্ষক আমজেদ হোসেন মিস্ত্রীর (৮০) মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা এবং মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু।