মাঠে মায়দানের খবর

4

দ্বিতীয় দিন শেষে শক্ত অবস্থানে বাংলাদেশ
ক্রীড়া প্রতিবেদক
টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয়। তবু এই টেস্টটা বাংলাদেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। সর্বশেষ ৬ টেস্টের মধ্যে ৫টিতেই ইনিংস পরাজয় দেখা টাইগারদের যে দেয়ালে পিঠ ঠেকে গেছে। মিরপুরে জিম্বাবুয়ের বিপে একমাত্র টেস্টটিই পারে হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে।
সেই আত্মবিশ্বাস ফেরানোর লড়াইয়ে বেশ ভালোই করছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে প্রথম ইনিংসে ২৬৫ রানে গুটিয়ে দিয়ে দ্বিতীয় দিনশেষে ৩ উইকেটে ২৪০ রান তুলেছে টাইগাররা। প্রথম ইনিংসে তারা পিছিয়ে আছে ২৫ রানে।
ব্যাটিংয়ে নেমে ভালো শুরুরই ইঙ্গিত দিয়েছিলেন দুই ওপেনার সাইফ ও তামিম। ইনিংসের দ্বিতীয় ওভারেই জোড়া বাউন্ডারি হাঁকান ডানহাতি সাইফ। পরের ওভারে তামিমের ব্যাট থেকেও আসে দুই চার। মাত্র ৩ ওভারেই ১৮ রান করে ফেলে বাংলাদেশ। কিন্তু চতুর্থ ওভারের শেষ বলে হালকা বেরিয়ে যাওয়া ডেলিভারিতে ব্যাট এগিয়ে দেয়ার ভুল করে বসেন সাইফ। ফলে তার ব্যাটের বাইরের কানা ছুঁয়ে বল জমা পড়ে উইকেটরক রেগিস চাকাভার হাতে। সমাপ্তি ঘটে সাইফের ১২ বলে ৮ রানের ইনিংসের। মধ্যাহ্ন বিরতির আগে আর বিপদ ঘটতে দেননি নাজমুল হোসেন শান্ত এবং তামিম ইকবাল। দুজন মিলে ৪ ওভার খেলে যোগ করেন ৭ রান। পরে দ্বিতীয় সেশনেও দারুণ ব্যাট করেন এ দুজন। পাল্লা দিয়েই নিজেদের রান বাড়াচ্ছিলেন শান্ত ও তামিম। মনে হচ্ছিল, দুজনই তুলে নেবেন ফিফটি। কিন্তু দলীয় ৯৬ রানের মাথায় অফস্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন তামিম। সমাপ্তি ঘটে তার ৮৯ বলে ৪১ রানের ইনিংসের, একইসঙ্গে ভাঙে শান্তর সঙ্গে ১৫৯ বলে ৭৮ রানের জুটি। তামিম না পারলেও বিরতির এক ওভার আগে ফিফটি তুলে নেন শান্ত। ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করতে খেলেন ১০৮টি বল, হাঁকান ৬টি বাউন্ডারি। পরে বিরতির ঠিক আগের ওভারে মারেন আরও একটি বাউন্ডারি। তৃতীয় উইকেটে মুমিনুল হককে নিয়ে শান্ত গড়েন ৭৬ রানের জুটি। কিন্তু ৫০তম ওভারে এসে বোকার মতো আউট হয়ে বসেন শান্ত। অভিষিক্ত তিশুমার বেরিয়ে যাওয়া ডেলিভারিতে ব্যাট ছুঁইয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ১৩৯ বলে ৭ বাউন্ডারিতে গড়া শান্তর ৭১ রানের ইনিংসটি থামে তাতেই।
তবে এরপর মুমিনুল আর মুশফিকুর রহীম দলকে আর বিপদে পড়তে দেননি। ২১.২ ওভারের জুটিতে তারা দ্বিতীয় দিনশেষে অবিচ্ছিন্ন আছেন ৬৮ রানে। মুমিনুল আছেন সেঞ্চুরির পথে। ১২০ বলে ৯ বাউন্ডারিতে টাইগার অধিনায়ক অপরাজিত ৭৯ রানে। ৩২ রান নিয়ে তার সঙ্গে তৃতীয় দিনে খেলতে নামবেন মুশফিক।

দ্বিতীয় বিভাগ ক্রিকেটে কেডিএ ফ্রেন্ডেস কাবের জয়
ক্রীড়া প্রতিবেদক
খুলনা জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত দ্বিতীয় বিভাগ ক্রিকেটে জয় পেয়েছে কেডিএ ফ্রেন্ডস কাব। গতকাল রবিবার খুলনা জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তারা ৪ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ন্যাশনাল ওয়েলফেয়ার এসোসিয়েশনকে।
টসে হেরে ন্যাশনাল ওয়েলফেয়ার এসোসিয়েশন ব্যাট করতে নেমে ৪৩.১ ওভারে ২০৬ রানে আলঅউট হয়। দলের হয়ে সর্বোচ্চ ৮৯ রান করেন আবির। কেডিএ ফ্রেন্ডস কাবের পক্ষে তাজিম ৩টি উইকেট নেন। ২টি উইকেট পায় সাকিব। পরে ব্যাট করতে নেমে কেডিএ ফ্রেন্ডস কাব ৩৪ ওভারে ৬উইকেট হারিয়ে জয়ের লক্ষে পৌছে যায়। দলের সাগর ৭৮ ও তাইকুর রহমান ৩৩ রানে অপরাজিত থাকেন। প্রতিপক্ষের হয়ে শাহরিয়ার, মিরাজুল ও সাকাওয়াত ২টি করে উইকেট পায়।

বঙ্গবন্ধু টি-১০ গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্ট
ক্রীড়া প্রতিবেদক
মুজিববর্য উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু টি-১০ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টে গতকাল রবিবার দু’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। নগরীর লায়ন্স স্কুল এন্ড কলেজ মাঠে এ খেলা অনুষ্ঠিত হয়।
দিনের প্রথম খেলায় সংবিধানে মুজিব দল স্বাধীনতা মুজিব দলকে ৫৮রানে পরাজিত করে। বিজয়ী দলের তন্ময় ম্যান আফ দ্যা ম্যাচ নির্বাচিত হন। দিনের দ্বিতীয় খেলায় ১৬ডিসেম্বর মুজিব দল ১১০রানের বড় ব্যবধানে কালজয়ী মুজিব দলকে পরাজিত করে। বিজয়ী দলের ইয়াছিন ম্যান আফ দ্যা ম্যাচ নির্বাচিত হন। তৃতীয় খেলায় ক্রীড়াঙ্গনে মুজিব দল ৩৬ রানে ৭ই মার্চের মুজিব দলকে পরাজিত করে। বিজয়ী দলের সৌমিক ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন। মাঠে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র ও ২৫নং ওয়ার্ড কাউন্সিলর মো. আলি আকবার টিপু, কাইয়ুম গোরা, জাবিদ হোসেন, পলাশ, জাহিদ আমির পল্টু, কামরুজ্জামান, সাইদুর রহমান, ফজলে রাব্বী, আলমগীর হোসেন, নাজমুল হাসান, বাপ্পী প্রমুখ।

মাশরাফিকে অধিনায়ক করে ওয়ানডে দল ঘোষণা
ক্রীড়া প্রতিবেদক
মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক করে জিম্বাবুয়ের বিপে ওয়ানডে সিরিজের ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জিম্বাবুয়ের বিপে তিন ওয়ানডে খেলবে বাংলাদেশ। প্রথম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। ১ ও ৩ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম দুই ওয়ানডে অনুষ্ঠিত হবে। সিরিজের শেষ ওয়ানডে হবে ৬ মার্চ । প্রতিটি ম্যাচ হবে দিবারাত্রির।
বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, নাঈম শেখ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মুর্তজা, আল-আমিন হোসেন, শফিউল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজকে আইসিসির জরিমানা
ক্রীড়া প্রতিবেদক
শ্রীলঙ্কার বিপ কলম্বোর সিংহলিজ স্পোর্টস কাব মাঠে প্রথম ওয়ানডেতে ১ উইকেটে হার মেনেছে ওয়েস্ট ইন্ডিজ। হারের পর জরিমানাও গুণতে হয়েছে ক্যারিবিয়ানদের।
স্লো ওভার রেটের কারণে তাদের ম্যাচ ফি এর ৪০ শতাংশ জরিমানা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সংস্থাটির এলিট প্যানেলের ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ এই জরিমানা আরোপ করেন। ফিল্ড আম্পায়ার পল উইলসন ও রুচিরা পাল্লিইয়াংগুরুগে, তৃতীয় আম্পায়ার মারাইস এরাসমাস এবং চতুর্থ আম্পায়ার লেনডন হানিবাল জরিমানায় সম্মতি দেন।

১৩ হাজারে দেশের প্রথম তামিম ইকবাল
ক্রীড়া প্রতিবেদক
সংখ্যার বিচারে অনেক আগেই দেশের ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যানে পরিণত হয়েছে বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। শুধু পরিসংখ্যানে নয়, সার্বিক দিক বিবেচনা করেই তামিমকে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে মানেন অনেক বিশেষজ্ঞ।
তিনি সেরা হন বা না হন, দেশের ক্রিকেটের অনেক প্রথমের সঙ্গেই জড়িয়ে আছে তার নাম। তেমনিভাবে আরেক প্রথমে নিজের নাম বসালেন তামিম ইকবাল। দেশের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে পৌঁছালেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলকে। তিন ফরম্যাটে তামিমের বর্তমান সংগ্রহ টেস্টে ৪৪০১*, ওয়ানডেতে ৬৮৯২ এবং টি-টোয়েন্টিতে ১৭১৭ রান।

নাসরিন একাডেমির জয়
ক্রীড়া প্রতিবেদক
জাতীয় দলের খেলোয়াড়দের নিয়ে গড়া বসুন্ধরা কিংস নারী ফুটবল লিগ শুরু করেছিল ডজন গোলের জয় দিয়ে। সাবিনা, কৃষ্ণা, মৌসুমী, সানজিদাদের সামনে উড়ে গেছে প্রতিপ। কম যায়নি নাসরিন স্পোর্টস একাডেমির মেয়েরাও।
গতকাল রবিবার লিগের দ্বিতীয় দিনে নাসরিন একাডেমির মেয়েরাও দেখিয়েছেন ডজন গোল করতে পারেন তারা। ১২-০ গোলের বিশাল ব্যবধানে স্পার্টন এমকে গ্যালাকটিকো সিলেট এফসিকে হারিয়ে লিগ যাত্রা শুরু করেছে দলটি। বসুন্ধরা কিংসের মতো বড় মুখ নেই নাসরিন স্পোর্টস একাডেমিতে। তবে জাতীয় দলের ক্যাম্পের বেশ কয়েকজন খেলোয়াড় নিয়েছে কাবটি। তাদের নিয়ে গড়া দলটিও দুর্দান্ত সূচনা করলো লিগে। প্রথমার্ধে ৫ গোল দিয়েই ম্যাচটা নিজেদের করে নিয়েছিল নাসরিন একাডেমি। দ্বিতীয়ার্ধে দেয় আরো ৭ গোল। হ্যাটট্রিক হয়েছে দুটি। সর্বাধিক চার গোল করেছেন আকলিমা খাতুন, তিনটি করেছেন স্বপ্ন। দুটি করে গোল উন্নতি খাতুন ও নউসুনের। একটি সোহাগী কিসকুর।

কাচারিপাড়ার মেয়েরা জিতলো অর্ধ ডজন গোলে
ক্রীড়া প্রতিবেদক
ফুটবলের গোল আর হ্যাটট্রিক দেখতে চান? তাহলে রোজ বিকেলে ছুটে যান কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে। এ স্টেডিয়ামে চলমান নারী ফুটবল লিগে বয়ে যাচ্ছে গোলবন্যা।
লিগের প্রথম তিন ম্যাচেই গোল হয়েছে ৩১টি। এর মধ্যে ১২টি করে গোল করেছে বসুন্ধরা কিংস, নাসরিন স্পোর্টস একাডেমি। অর্ধডজন জামালপুর কাচারিপাড়া একাদশের। যারা গতকাল রবিবার ৬-১ ব্যবধানে হারিয়েছে কুমিল্লা ইউনাইটেডকে। দিনের প্রথম ম্যাচে জামালপুরের মেয়েরা শুরুতে এক গোল খেয়ে প্রতিপরে জালে বল পাঠিয়েছেন ৬ বার। ৬ মিনিটে আশামনির গোলে এগিয়ে যায় কুমিল্লা ইউনাইটেড। ম্যাচে ওই একবারই উল্লাস করতে পেরেছে তারা। বাকি সময় জামালপুর কাচারিপাড়া একাদশের মেয়েরাই খেলেছেন দাপট দেখিয়ে। কাচারিপাড়া একাদশের হ্যাটট্রিক করেছেন জান্নাত আরা রুমী। তিনি গোল করেছেন ১৪, ৫৭ ও ৮৮ মিনিটে। ১৬ ও ৩৯ মিনিটে গোল করেছে কুরশিয়া জান্নাত। তানিয়ার গোল ৬৩ মিনিটে।

বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ হকির লোগো উন্মোচন
ক্রীড়া প্রতিবেদক
রাজধানীর সোনারগাঁও হোটেলের পদ্মা হলটি হঠাৎ আলোয় উদ্ভাসিত। নানা রংয়ের আলোর ঝলকানির মাঝে ভেসে উঠলো বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ অ্যান্ড ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার্স হকির লোগো।
এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী দাতো তৈয়ব ইকরাম এবং বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাদ উন্মোচন করলেন আগামী জুনে ঢাকায় অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টের লোগো। পাশাপাশি হলো এশিয়ান হকি ফেডারেশন ও বাংলাদেশ হকি ফেডারেশনের মধ্যে এক চুক্তি। আগামী ৪ থেকে ১২ জুন মওলানা ভাসানী স্টেডিয়ামে বসবে ১০ জাতির এই টুর্নামেন্ট। বাংলাদেশ ছাড়াও অংশ নেবে জুনিয়র এশিয়া কাপের আগের আসরের সেরা ৫ দল-ভারত, পাকিস্তান, দণি কোরিয়া, জাপান ও মালয়েশিয়া। তাদের সঙ্গে যোগ দেবে গত ডিসেম্বরে ওমানে অনুষ্ঠিত জুনিয়র এএইচএফ কাপ থেকে কোয়ালিফাই করা চীন, ওমান, চাইনিজ তাইপে ও উজবেকিস্তান। ঢাকার সেরা তিন দল পাবে আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য এফআইএইচ জুনিয়র ওয়ার্ল্ড কাপে খেলার টিকিট।

ভারতকে নিয়ে চিন্তিত নন অধিনায়ক সালমা
ক্রীড়া প্রতিবেদক
অস্ট্রেলিয়ার বিপে ভারতের ১৭ রানের জয়ে বড় অবদান পুনম যাদবের। লেগব্রেক গুগলি বোলিংয়ে ১৯ রানে পুনমের শিকার ৪ উইকেট। গতকাল রবিবার সংবাদ সম্মেলনে সালমা অবশ্য ভারতের ‘বিশেষ’ কোনও খেলোয়াড়ের কথা বলতে চাইলেন না, ‘ভারতের কোনও খেলোয়াড়কে নিয়ে আমরা চিন্তিত নই। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচটা দেখেছি। ভালো ম্যাচ হয়েছে। তবে আমরা নিজেদের খেলা নিয়ে ভাবছি। ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে চাই।’
ব্রিসবেনে দুই সপ্তাহের প্রস্তুতি ক্যাম্পের সুফল পাওয়া যাবে বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক, ‘আমরা অস্ট্রেলিয়ায় দুই সপ্তাহ আগে এসেছি। আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। দলের সবাই ভালো ছন্দে আছে। আমরা আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে পেরেছি। এখন আসল লড়াইয়ে ভালো করতে উন্মুখ।’

কিংসলের জোড়া গোলে আরামবাগের রা
ক্রীড়া প্রতিবেদক
আগের ম্যাচে শক্তিশালী চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে দিয়েছিল আরামবাগ ক্রীড়া সংঘ। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে অবশ্য হারাতে পারেনি। তবে দুবার পিছিয়ে পড়ে ড্র করাও কম কথা নয়।
গতকাল রবিবার প্রিমিয়ার ফুটবল লিগের ম্যাচটি শেষ হয়েছে ২-২ গোলে। আরামবাগের দুটি গোলই নাইজেরিয়ান স্ট্রাইকার এলিটা কিংসলের। তিন ম্যাচ থেকে আরামবাগের সংগ্রহ চার পয়েন্ট। এক ম্যাচ কম খেলে মুক্তিযোদ্ধার এক পয়েন্ট। বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১২ মিনিটে এলিটা বেঞ্জামিনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় মুক্তিযোদ্ধা। প্রথমার্ধে আর গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা চলে আসে ম্যাচে। ৪৭ মিনিটে মোহাম্মদ সালাউদ্দিনের ক্রসে হেড করে স্কোরলাইন ১-১ করেন কিংসলে। ৫৭ মিনিটে আবার এগিয়ে যায় মুক্তিযোদ্ধা। ইসমাইল বাঙ্গুরার ক্রস থেকে গোল করেন বক্সের ভেতরে থাকা সোহেল রানা। তবে মুক্তিযোদ্ধাকে জিততে দেননি কিংসলে। ৮৯ মিনিটে তার দুর্দান্ত ফ্রি-কিক একটি পয়েন্ট এনে দেয় আরামবাগকে।

শেষ মুহূর্তে সাইফের দুর্দান্ত লড়াই
ক্রীড়া প্রতিবেদক
ম্যাচটা হেরেই যাচ্ছিল সাইফ স্পোর্টিং কাব। একে ১০ জনের দল, তার ওপরে ০-২ গোলে পিছিয়ে। কিন্তু শেষ মুহূর্তে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে চট্টগ্রাম আবাহনীকে রুখে দিয়েছে সাইফ। প্রিমিয়ার ফুটবল লিগের ম্যাচটির ফল ২-২।
গতকাল রবিবার ময়মনসিংহের রফিকউদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে প্রথমার্ধে কোনও গোল হয়নি। বিরতির পর শুরু উত্তেজনা। ৫৯ মিনিটে প্রতিপরে চিনেদু ম্যাথিউকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন সাইফ স্পোর্টিংয়ের ফয়সাল আহমেদ ফাহিম। দুই মিনিট পর এগিয়ে যায় চট্টগ্রাম আবাহনী। দিদিয়ের চার্লসের পাস থেকে আলতো টোকায় বল জালে জড়িয়ে দেন নিক্সন গাইলহার্মে। ৬৫ মিনিটে মোনায়েম খান রাজুর কর্নার থেকে চার্লসের হেড গোললাইন থেকে ফিরিয়ে দেন সাইফ স্পোর্টিংয়ের রিয়াদুল হাসান রাফি। তবে ৭৭ মিনিটে জাল অত রাখতে পারেনি সাইফ। চার্লসের বাড়ানো বল ধরে ব্যবধান দ্বিগুণ করেন ম্যাথিউ। চট্টগ্রাম আবাহনী তখন জয়ের সম্ভাবনায় উজ্জীবিত। কিন্তু তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারেনি বন্দরনগরীর দলটি। ৯০ মিনিটে ব্যবধান কমিয়ে নিয়ে আসেন এমেরি বাইসেঙ্গে। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সমতাসূচক গোলটিও রুয়ান্ডার ফুটবলারের। তিনটি করে ম্যাচ খেলে সাইফের ৭ আর চট্টগ্রাম আবাহনীর ৪ পয়েন্ট।

মেয়েদের ফুটবলে একই দিনে তিন হ্যাটট্রিক
ক্রীড়া প্রতিবেদক
মেয়েদের ফুটবল লিগের দ্বিতীয় দিনে দুটি ম্যাচই একপেশে হয়েছে। হ্যাটট্রিক হয়েছে তিনটি। নাসরিন স্পোর্টস অ্যাকাডেমির গোল বন্যায় ভেসে গেছে স্পার্টান এমকে গ্যালাকটিকো সিলেট এফসি। ১২-০ গোলে জিতেছে নাসরিন স্পোর্টস। এছাড়া জামালপুর কাচারিপাড়া একাদশ ৬-১ গোলে হারিয়েছে কুমিল্লা ইউনাইটেডকে।
ঢাকার কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে আকলিমা খাতুন ও স্বপ্নার হ্যাটট্রিকে নাসরিন অ্যাকাডেমি সহজেই জিতেছে। আকলিমা একাই করেন চার গোল, আর স্বপ্নার কাছ থেকে এসেছে তিনটি। এছাড়া উন্নতি খাতুন ও নওশুন দুটি এবং সোহাগী করেছেন একটি গোল। একই মাঠে আরেক ম্যাচে জান্নাতুল ইসলাম রুমি করেছেন হ্যাটট্রিক। তাতে জামালপুরের দলটি দুর্দান্ত জয় পেয়েছে। বড় জয়ে কুরিশিয়া জান্নাত দুটি ও তানিয়া একটি গোল করেন। কুমিল্লার আশামনি একটি গোল শোধ দেন।

দ্বিতীয়বারের মতো হালেপের দুবাই জয়
ক্রীড়া প্রতিবেদক
২০তম ডব্লউটিএ শিরোপা জিতেছেন দ্বিতীয় বাছাই সিমোনা হালেপ। দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপের ফাইনালে ২০ বছর বয়সী এলেনা রয়বেকিনাকে ৩-৬, ৬-৩, ৭-৬ (৭-৫) গেমে হারিয়ে দ্বিতীয়বারের মতো এ শিরোপা জিতেন ২৮ বছর বয়সী তারকা।
বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের লড়াই অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন হালেপ। রোমানিয়ান সেনসেশন এবার ১৯তম বাছাই এলেনার বিপে প্রথম সেটে হেরে গিয়েছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত জয় তুলে নেন তিনি।

বড় জয়ে শীর্ষে বার্সা
ক্রীড়া প্রতিবেদক
সামনেই চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের ম্যাচ, তারপর আবার এল কাসিকোর মতো মহাগুরুত্বপূর্ণ লড়াই। তার আগে তুলনামূলক দুর্বল দল এইবারের বিপে বড় জয় দিয়েই নিজেদের প্রস্তুতিটা সেড়ে নিয়েছে স্প্যানিশ কাব বার্সেলোনা।
নিজেদের ঘরের মাঠ ন্যু ক্যাম্পে এইবারের বিপে বার্সার জয়ের ব্যবধানটা ৫-০। দলের অধিনায়ক লিওনেল মেসি একাই করেছেন ডাবল হ্যাটট্রিক অর্থাৎ ৪টি গোল। অন্য গোল এসেছে ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থুর মেলোর পা থেকে। মেসি-আর্থুর ছাড়াও কাবের হয়ে নিজের অভিষেক ম্যাচেই আলো ছড়িয়েছেন ডেনমার্কের মিডফিল্ডার মার্টিন ব্রাথওয়েট। দ্বিতীয়ার্ধে দলের দুইটি গোলেরই এসিস্ট ছিলো ২৮ বছর বয়সী এ মিডফিল্ডারের।

এল কাসিকোর আগে হেরে গেল রিয়াল
ক্রীড়া প্রতিবেদক
এক ম্যাচ পর চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপে চরম উত্তেজনাপূর্ণ এল কাসিকো ম্যাচ। তার আগে ইংলিশ কাব ম্যানচেস্টার সিটির মুখোমুখি হতে হবে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে।
এ দুই কঠিন ম্যাচের আগে বড়সড় এক ধাক্কাই খেলো জিনেদিন জিদানের শিষ্যরা। স্প্যানিশ লা লিগায় লেভান্তের কাছে তারা হেরে গিয়েছে ০-১ গোলের ব্যবধানে। যা পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে নামিয়ে দিয়েছে স্পেনের রাজধানী শহরের দলটিকে। অথচ ম্যাচের সকল পরিসংখ্যানই ছিলো রিয়ালের প।ে পুরো ম্যাচে ৬৩ ভাগ সময় বল নিজেদের দখলেই রেখেছিলেন বেনজেমা, ক্যাসেমিরোরা। এমনকি প্রতিপরে জালে মোট ১৯টি শটও করেছিলো তারা। কিন্তু কাজের কাজ গোল হয়নি একটিও।