সারা খুলনা অঞ্চলের খবর

7
Spread the love

ফকিরহাটের বানিয়াখালী খাল খননে স্বজনপ্রীতির অভিযোগ
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার মুলঘর ইউনিয়নের ফলতিতা এলাকার বানিয়াখালী চিরে কোঠার খালটি সম্প্রতি খনন করা হলেও সেখানে স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে। খালের ভেতর অবৈধ ভাবে নির্মিত পাকা দোকানঘরটি বাদ দিয়েই খালটি খনন করা হয়েছে। যে কারনে এলাকায় চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। সরেজমিন ঘুরে দেখা গেছে, বানিয়াখালী কালি মন্দিরের সামনের পাকা সড়কের উপর কালভার্ট গা লাগুয়া বানিয়াখালী খাল দখল করে দীর্ঘদিন যাবৎ স্থানীয় দুলাল বাগচী নামের এক ব্যক্তি ঘর নির্মান ব্যবসা চালিয়ে আসছে। সম্প্রতি খালটি খনন করা হলেও রয়ে গেছে উক্ত অবৈধ্য স্থাপনা। এ বিষয়টি স্থানীয়রা মূলঘর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ হিটলার গোলদারকে অবহিত করেন। এ ব্যাপারে উক্ত ইউপি চেয়ারম্যান জানান, তিনি এ বিষয়টি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জানিয়েছেন। স্থানীয় জনগন বিষয়টি দেখার জন্য কর্তৃপক্ষের নিকট আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

আওয়ামীলীগ নেতা নাছির উদ্দিন আকনের ১১৩ বছর বয়সে মৃত্যু
শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি
শরণখোলার সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আলহাজ্ব নাসির উদ্দিন আকন আর নেই। গতকাল (বৃহস্পতিবার) সকাল ৭টায় খুলনা সিটি মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল (ইন্নালিল্লাহে অইন্নাইলাহে রাজেউন) করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ১১৩ বছর। তিনি ১ স্ত্রী, ৩ ছেলে, ৪ মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান বাদল ও সাবেক উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন আকনের পিতা। রায়েন্দা সরকারি হাইস্কুল মাঠে আছর নামাজ বাদ মরহুমের নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। তার মৃত্যুতে শরণখোলা উপজেলা আওয়ামীলীগ, বিএনপি সহ সকল রাজনৈতিক দল গভীর শোক প্রকাশ করেছে।

খুবিতে আন্তঃহল(ছাত্র) ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন
খবর বিজ্ঞপ্তি
বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে আন্তঃহল(ছাত্র) ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠিত হয়। টেবিল টেনিস খেলার মধ্য দিয়ে উক্ত প্রতিযোগিতার উদ্বোধন করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ড. মোঃ শামীম আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খান জাহান আলী হলের সহকারী প্রভোস্ট মোঃ আমিনুল ইসলাম এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সহকারী প্রভোস্ট ড. মোঃ ইকবাল আহমেদ। প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের খান জাহান আলী হল, খান বাহাদুর আহসান উল্লাহ হল এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ছাত্ররা অংশগ্রহণ করবে। অনুষ্ঠানে সংশ্লিষ্ট হলের সহকারী প্রভোস্ট ও ছাত্ররা উপস্থিত ছিলেন।

খুলনায় মুজিবর্ষ একুশে বই মেলার ২০তম দিন আতিবাহিত
খবর বিজ্ঞপ্তি
বৃহস্পতিবার মুজিববর্ষ একুশে বইমেলা, খুলনা- ২০২০’ এর ২০ তম দিন। জমে উঠেছে খুলনাবাসীর প্রাণের বইমেলা। প্রাত্যহিক আয়োজনে বইমেলার মঞ্চে বিকাল ৪টায় নর্দান ইউনিভার্সিটি, খুলনা এর ছাত্রছাত্রীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল ৫টায় সাহিত্য সংসদ এর পরিবেশনায় এসএম হারুনুর রশিদ বাচ্চু’র জীবন ও কর্মের উপর আলোচনা অনুষ্ঠান হয়। সন্ধ্যা ৬.৩০ মিনিটে আনোয়ারা বেগম স্মারকগ্রন্থ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোঃ আশরাফুল মকবুল, সচিব (অবঃ), গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং বিশেষ অতিথি ছিলেন- জাফর ইমাম, শিক্ষাবিদ, সাবেক অধ্যক্ষ(অবঃ) সরকারি ব্রজলাল কলেজ, খুলনা, প্রফেসর আব্দুল মান্নান, বিশিষ্ট শিক্ষাবিদ, খুলনা এবং গোলাম মোস্তফা সিন্দাইনী, সাংবাদিক, দৈনিক পূর্বাঞ্চল। অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন বেগম মাজেদা আলী, শিক্ষাবিদ ভাষা সৈনিক নারী নেত্রী, সাবেক উপাধ্যক্ষ(অবঃ) সরকারি সুন্দরবন আদর্শ মহাবিদ্যালয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি সার্বিক আয়োজনে ছিলেন- ড. সৈয়দা লুৎফুন নাহার, সাবেক ছাত্রী ও প্রাক্তন অধ্যক্ষ(অবঃ) খুলনা সরকারি মহিলা কলেজ। পরিশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ‘সাহিত্য সংসদ সঙ্গীত একাডেমি’ এবং ‘দুখু মিয়ার পাঠশালা’ সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দ। প্রচুর দর্শক বইমেলার সামগ্রিক আয়োজন উপভোগ করে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নুরুন্নাহার হীরা, কিশোর কুমার বাড়ৈ ও শাহারুজ্জামান। অনুষ্ঠান সমন্বয়ের দায়িত্বে ছিলেন সাইফুল ইসলাম মল্লিক।

সাহিত্য একটি জাতির দর্পণ স্বরূপ: সিটি মেয়র
খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সাহিত্য একটি জাতির দর্পণ স্বরূপ। সাহিত্যের মাধ্যমে একটি জাতির সামাজিক ও সংস্কৃতির পরিচয় ফুঁটে ওঠে। মানুষের দৈনন্দিন জীবন ধারা, ইতিহাস, ঐতিহ্যকে কবি সাহিত্যিকগণ তাদের সৃজনশীল সাহিত্য কর্মের দ্বারা চির অম্লান করে রাখেন।
সিটি মেয়র বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের জিআইজেড মিলনায়তনে কবি এম.এ মাজেদ রচিত ‘আমার বাংলা মাকে বলি’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। উল্লেখ্য, কবি এম এ মাজেদ খুলনা সিটি কর্পোরেশনে কর নির্ধারক পদে কর্মরত। নিজ দায়িত্ব পালনের পাশাপাশি তিনি শিশু সাহিত্য নিয়ে নিয়মিত লেখালেখি করেন। ইতোপূর্বে তার রচিত প্রথম শিশুতোষ কাব্যগ্রন্থ ‘আমার দেশের সবই ভালো’ প্রকাশিত হয়।
মোড়ক উন্মোচনকালে সিটি মেয়র কবি-সাহিত্যিকগণকে দেশের সম্পদ হিসেবে উল্লেখ করেন এবং আমাদের অপার সম্ভাবনার গৌরব গাথা ইতিহাস ও ঐতিহ্য লেখনির মাধ্যমে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার আহবান জানান। কেসিসির প্যানেল মেয়র মো: আলী আকবর টিপু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর অসিত বরণ ঘোষ, প্রফেসর আব্দুল মান্নান ও দৈনিক পূর্বাঞ্চল পত্রিকার মফস্বল সম্পাদক অধ্যাপক গোলাম মোস্তফা সিন্দাইনী।

অনুষ্ঠানে কবি এম.এ মাজেদের কাব্য গ্রন্থের উপর আলোকপাত করেন শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ ইয়াহিয়া আকতার এবং কবির রচিত কবিতা আবৃত্তি করেন ড’ সুরাইয়া ইয়াসমিন ও ঢালী মঈন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেসিসি’র সংরক্ষিত আসনের কাউন্সিলর রহিমা আক্তার হেনা, মাজেদা খাতুন, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মনোয়ার হোসেন, সহকারী প্রকৌশলী শেখ মোহাম্মদ হোসেন, রাজস্ব কর্মকর্তা মো: ওয়াহিদুজ্জামান খান প্রমুখ উপস্থিত ছিলেন। সঞ্চালনা করেন বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের উপস্থাপক মোঃ আসাদুজ্জামান মিথুন।

শিবচতুর্দশী উৎসব আজ
স্টাফ রিপোর্টার
শিবচতুর্দশী শিবরাত্রি উৎসব আজ শুক্রবার। এ উপলক্ষে নগরীর ৫নং ঘাট এলাকায় জোড়া শিবমন্দিরে বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান মালার মধ্যে রয়েছে দুপুর ১২টায় শ্রীমদ্ভাগবত পাঠ, বিকেল ৩টায় ভক্তবৃন্দ শোভাযাত্রাসহ কারে বাঁকে জল বহন করন শিব বিগ্রহে প্রদান পূজা উৎসব , সন্ধ্যা ৭টায় ধর্মীয় আলোচনা সভা , সাংস্কৃতিক আলোচনা সভা ও যাত্রানুষ্ঠান গঙ্গাপুত্র ভীষ্ম। পরিবেশনায় সুর ঝংকার নাট্য সংস্থা। জোড়া শিবমন্দির কমিটি এর আয়োজন করে। পরিচালনায় রয়েছে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ নগর শাখা।
প্রধান অতিথি থাকবেন সহকারী ভারতীয় হাই কমিশনার রাজেশ কুমার রায়না। বিশেষ অতিথি থাকবেন স্থানীয় কাউন্সিলর আলহাজ্ব সামসুজ্জামান মিয়া স্বপন ও কনিকা সাহা। বক্তৃতা করবেন বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ নগর শাখার সভাপতি শ্যামল হালদার, সাধারণ সম্পাদক প্রশান্ত কুন্ডু, জোড়া শিবমন্দির কমিটি সাধারণ সম্পাদক শরৎ কুমার মুন্ধাড়া। সভাপতিত্ব করবেন আয়োজক কমিটির সভাপতি দেবী প্রসাদ ঘোষ। এ উপলক্ষে বাজার কালীবাড়ি মন্দিরে আজ শুক্রবার থেকে দু’দিন ব্যাপী উৎসব পালিত হবে বলে সূত্র সুব্রত হালদার তপা জানিয়েছেন।

রাজাপুরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরি
স্টাফ রিপোর্টার
রূপসার রাজাপুর বাজারে একটি জ্বালানী তেলের দোকানে চুরি সংঘটিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার গভীর রাতে অজ্ঞতনামা চেরেরা দোকানের পিছানের বেড়া কোটে ভিতরে প্রবেশ করে ক্যাশ বাক্স ভেঙ্গে ২৫হাজার টাকা নিয়ে যায়।
দোকান মালিক মো. রফিকুল ইসলাম ইসলাম বলেন, তিনি প্রতি দিনের ন্যায় দোকান বন্ধ করে বাড়ি যায়। সকালে দোকান খুলে দেখে পিছানের বেড়া কাটা ও ক্যাশ বাক্স ভাঙ্গা ভিতরে টাকা পয়সা নেই। সারা দিনের বিক্রিত টাকা রেখে বাড়িতে যান। এলাকায় পুলিশী টহল ব্যবস্থা নেই। সংবাদ শুনে এলাকাবাসীসহ বিভিন্ন ব্যবসায়ীরা ঘটনাস্থালে আসেন।

জোর পূর্বক জমি দখল ও প্রাণ নাশের হুমকির অভিযোগে থানায় জিডি
স্টাফ রিপোর্টার
খুলনার নিরালার বাসিন্দা নীল কমল বিশ্বাস এর বাড়ির সীমানা দখল করে গেট নির্মান ও তাকে এবং তার পরিবারের সদস্যদের প্রাণ নামের হুমকির অভিযোগে থানায় অভিযোগ করেছেন। খুলনা সদর থানার জি ডি নাম্বার ১১৫৪, তারীখ ২০.০২.২০২০ইং। অভিযোগটি দায়ের করেছেন নীল কমল বিশ্বাসের সন্তান পার্থ প্রতিম বিশ্বাস। তিনি বলেন, গত কয়েক বছর ধরে জোরপূর্বক আমাদের বাড়ির সিমনা আটকে জোরপূর্বক গেট করে দখল করে রেখেছেন আমাদের প্রতিবেশী জীতেন্দ্র নাথ বিশ্বাস। বার বার তাদের বলার পরে ও তারা গেট অপসারনও করেন না। বা জমি পরিমাপ করে আইনিভাবে সমস্যার সমাধানে কোন কার্যকর পদক্ষেপও নেন না। পরে নিরুপায় আমি আজ গেট ও দেয়াল অপসারন করি গতকাল বৃহষ্পতিবার সকালে। এ সময় জীতেন্দ্র নাথ বিশ্বাস ও তার ছেলে মিথুন্দ্র নাথ বিশ্বাস ওরফে মিথুন সহ কয়েকজন অজ্ঞাত ব্যাক্তি আমাকে ও আমার মা (কাজল লতা বিশ্বাস) এবং আমর পিতা (নীল কমল বিশ্বাস) কে অকথ্য ভাষায় গালিগালাজ করে ও আমাদের প্রাণ নাশের হুমকি দেয়। মিথুন সহ অন্যান্যদের বিরুদ্ধে থানায় এর পূর্বেও সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ রয়েছে। এ কারনে আমরা ভীত সন্ত্রস্ত হয়ে থানায় অভিযোগ দায়ের করেছি।

সদর থানা সিপিবি’র কর্মীসভায় মশা নিধন কার্যক্রম জোরদার করার দাবী
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি খুলনা মহানগরীর সদর থানা কমিটির কর্মীসভা বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় দলের জেলা ও মহানগর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সদর থানা সিপিবি’র সভাপতি দীন মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মী সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মহানগর সিপিবি’র সভাপতি এইচ এম শাহাদাৎ এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহানগর সাধারণ সম্পাদক এড. মোঃ বাবুল হাওলাদার। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেনÑথানা সাধারণ সম্পাদক এড. নিত্যানন্দ ঢালী, সিপিবি নেতা রঙ্গলাল মৃধা, সুজিত সাহা, কামরুল ইসলাম খোকন, অশোক বিশ্বাস, জয়ন্ত মুখার্জী প্রমুখ।
সভার শুরুতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় এক প্রস্তাবে নগরবাসীকে মশার উপদ্রব থেকে বাঁচাতে মশা নিধন কার্যক্রম জোরদার করার দাবী জানানো হয়। সভায় ২৭ ও ২৮ ফেব্রুয়ারী বাগেরহাটে খুলনা বিভাগীয় যুব কমিউনিস্ট ক্যাম্প, ৬ মার্চ পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকেলে নগরীতে লাল পতাকার মিছিল; ২৮ মার্চ যশোরের সিপিবি’র খুলনা বিভাগীয় সমাবেশ ও লাল পতাকার মিছিলে যোগদান এবং মহান শহীদ দিবস পালনের লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করা হয়।

‘বঙ্গবন্ধু কর্ণার’ পরিদর্শনে যশোর শিক্ষা বোর্ড চেয়ারম্যান
খবর বিজ্ঞপ্তি
মুজিববর্ষ উপলক্ষে একুশে বই মেলা খুলনায় বাংলাদেশ আওয়ামী যুবলীগ খুলনা মহানগরের উদ্যোগে “বঙ্গবন্ধু কর্ণার” নামে একটি স্টল নেওয়া হয়েছে। যা এবারের বইমেলায় একটি নতুন মাত্রা যোগ করছে। সর্বদাই স্টলটিতে একটা ভীড় দেখা যায়। প্রতিনিয়ত এখানে স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও ইতিহাস নিয়ে বিভিন্ন কুইজ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী হয়ে থাকে। তাছাড়া বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের মাঝে মুহাম্মদ জাফর ইকবাল রচিত “মুক্তিযুদ্ধের ইতিহাস” ও মোঃ মামুন কাদের রচিত “গল্পে গল্পে বঙ্গবন্ধু” বই দুটি শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়।
প্রতিনিয়ত খুলনার বিজ্ঞজনদের সমাগম ঘটে স্টলটিতে। প্রতিদিনের ন্যায় গতকাল বৃহস্পতিবার স্টলটি পরিদর্শন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের সম্মানিত চেয়ারম্যান প্রফেসর মোল্লা আমীর হোসেন, খুলনা সরকারি মহিলা কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ও ইংরেজি বিভাগের সহযোগি অধ্যাপক আহমেদুল কবির চাইনিজ, সরকারি ব্রজলাল কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রশিদ্ধ মোটিভেশনাল স্পিকার মামুন কাদের, খুলনা সরকারি মহিলা কলেজের ইসলামের ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের সহকারি অধ্যাপক মোস্তফা ফরিদ আহমেদ, খুলনা মহানগর যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশ, যুগ্ম আহবায়ক শেখ শাহাজালাল হোসেন সুজন, যুবনেতা নজরুল ইসলাম দুলু, মহিদুল ইসলাম মিলন, অভিজিত চক্রবর্ত্তী দেবু, মো: রাশেদুল ইসলাম, মেহেদী হাসান রাসেল, বিপ্লব ধর তত্ত্বি, মাহমুদুল হাসান শাওন, জব্বার আলী হিরা, শেখ সাকিব, সোহান হোসেন শাওন, হিরন হাওলাদার সহ যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

কুষ্টিয়ায় নকল সার কারখানা সিলগালা
কুষ্টিয়া প্রতিনিধি
নকল সার ও কীটনাশককুষ্টিয়ার মিরপুরে নকল সার ও কীটনাশক তৈরির কারখানা সিলগালা করে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার ধুবাইল ইউনিয়নের লক্ষ্মীধরদিয়া এলাকার রবেলা মোড় এলাকার এ অবৈধ সার কারখানায় অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। অভিযানের নেতৃত্বে দেন– মিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রকিবুল হাসান ও উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ।
রকিবুল হাসান জানান, ভেড়ামারা উপজেলার কাঠেরপুল এলাকার বাসিন্দা আবুল কালাম আজাদ ওই এলাকায় একটি গোডাউন ভাড়া নিয়ে ভেজাল দস্তা ও দানাদার কীটনাশক অবৈধভাবে তৈরি করছিল। এ সময় সিলগালা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। মিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ জানান, এ অভিযান অব্যাহত থাকবে।

ইভটিজিংয়ের দায়ে কলেজছাত্রকে ৪০ হাজার টাকা জরিমানা
মেহেরপুর প্রতিনিধি
স্কুলছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার দায়ে সাইদুর রহমান ওরফে সাইদ (২০) নামের একজন কলেজ ছাত্রকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তা অনাদায়ে দুই বছরের বিনাশ্রম কারাদ-ের আদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। তিনি বলেন, ‘অভিযুক্তের বয়স এবং ছাত্রত্বের বিষয়টি বিবেচনা করে ৪০ হাজার টাকা অর্থদ- দেওয়া হয়েছে। এছাড়া তার বিরুদ্ধে আর কোনও অভিযোগ উঠলে সর্ব্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে।’ সাইদুর রহমান কল্যাণপুর গ্রামের সাহাজুল ইসলামের ছেলে ও গাংনী পাইলট স্কুল অ্যান্ড কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র।
জানা যায়, গাংনী উপজেলার করমদী মাধ্যমিক বিদ্যালয়ের এক ছাত্রীকে রাস্তায় মারধর ও ইভটিজিং করার অপরাধে স্থানীয়রা সাইদকে গণধোলাই শেষে বিদ্যালয়ের একটি কক্ষে আটকিয়ে রাখেন। পরে গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও পুলিশকে খবর দেওয়া হয়। বেলা আড়াইটার দিকে উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযুক্তের স্বীকারোক্তির পর তাকে ৪০ হাজার টাকা জরিমানা এবং তা অনাদায়ে ২ বছরের বিনাশ্রম কারাদ-ের আদেশ দেন। সাইদুর রহমানের পিতা সাহাজুল ইসলাম ভ্রাম্যমাণ আদালতে টাকা পরিশোধ করে ছেলেকে মুক্ত করেন। স্কুলের প্রধান শিক্ষক মু. আলম হুসাইন জানান, বুধবার সকাল পৌনে ১০টার দিকে নবম শ্রেণির ওই ছাত্রী স্কুলে আসার সময় অভিযুক্ত সাইদ বাগানপাড়া এলাকায় ছাত্রীটির পথ আটকিয়ে মারধর শুরু করে।

রূপকল্প ২০২১, ২০৩০, ২০৪১ বাস্তবায়নে সবাই ঐক্যবদ্ধ হয়ে মিলেমিশে কাজ করতে হবে: কৃবি ভিসি
খবর বিজ্ঞপ্তি
বৃহস্পতিবার খুলনা কৃষি বিশ^বিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের অনুষদীয় ওরিয়েন্টেশন দৌলতপুর দেয়ানায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের মাঠে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান। বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান বলেন, মানবতার নেত্রী মমতাময়ী মা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকার ঘোষিত রূপকল্প ২০২১, ২০৩০, ২০৪১ বাস্তবায়নে সবাই ঐক্যবদ্ধ হয়ে মিলেমিশে কাজ করতে হবে। একইসাথে বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্নসহ সোনার বাংলা বিনির্মাণে অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করে বাংলাদেশকে সুখি সমৃদ্ধশালী উন্নত রাষ্ট্রে পরিণত করতে হবে। আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে বিশ^বিদ্যালয় পরিচালনার জন্য সরকার, রাজনৈতিক ব্যক্তিবর্গ, প্রশাসন, সুধীসমাজ এবং এলাকাবাসীর সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতায় বিশ^^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা: খন্দকার মাজহারুল আনোয়ার (শাজাহান)।
এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের শিক্ষার্থী, ৫টি অনুষদের নবীন শিক্ষার্থী ও তাদের অভিভাবক, বিশ^বিদ্যালয়ের কর্মকর্তা মোঃ রেজাউল ইসলাম, মো. জসীম উদ্দিন, সাজ্জাদুল ইসলাম, এনামুল কবির হীরা, মুরাদ বিল্লাহ, মোঃ আব্দুল কাউয়ুম, ডাঃ সায়েফ, মোহাম্মদ আলী, ফোরকান আহম্মেদ রনি, সুলতান মাহমুদ, হাসিবুল ইসলাম সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

নগরীতে ভোক্তা অধিদপ্তরের বাজার তদারকিতে ৫টি প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ রিপোর্টার

নগরীর দৌলতপুর ও খানজাহান আলি থানায় পৃথক দুটি বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করে ৫টি প্রতিষ্ঠানকে ৮হাজার টাকা জরিমানা করেছে  জাতীয় ভোক্তা অধিকার সংরণ অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়। গতকাল বৃহস্পতিবার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম জরিমানার আদেশ প্রদান করেছেন।

এই অভিযানে দৌলতপুর বাজার এলাকায় বেশকিছু প্রতিষ্ঠান তদারকি করে মূল্যবিহীন বিদেশী কসমেটিকস রাখার দায়ে শুভেচ্ছা কসমেটিকসকে ৩হাজার, রানি কসমেটিকসকে ৫শ’, খাবারের প্যাকেটে মেয়াদ মূল্য না দেয়ায় থ্রি স্টার বেকারিকে ৩হাজার, লিন্টু চটপটি হাউজকে ৫শ’ পৃথক আরেকটি অভিযানে খান জাহান আলী থানার কুয়েট গেট এলাকার মূল্য তালিকা না থাকায় খান এন্টারপ্রাইজকে একহাজার  টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়। অভিযানে  সকলকে ভোক্তা অধিকার সংরণ আইন, ২০০৯ অনুসারে ভোক্তা অধিকার বিরোধী কার্যাবলী হতে বিরত থাকার অনুরোধ জানানোসহ সচেতন করাসহ লিফলেট, প্যামপ্লেট বিতরণ করা হয়।

পরিদর্শনমূলক এই বাজার অভিযানে সার্বিক সহায়তা করেন ৩ এপিবিএন, শিরমনি খুলনা, ও কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) খুলনা প্রতিনিধি। জনস্বার্থে এ তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

রূপসা ব্রিকসকে অর্ধল টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার

রূপসা উপজেলার কেসমত এলাকায় ভ্রাম্যমান আদালতের অভিযানে রূপসা ব্রিকস নামের একটি ইট ভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুস্মিতা সাহা’র নেতৃত্ব এ ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।

তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা (নিয়ন্ত্রন) আইন ২০১৩ এর ১৫/১ এর খ ধারা লংঘনের অপরাধে ইট ভাটা কর্তৃপকে ৫০হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শহীদ দিবস ও ভাষা দিবস উপলক্ষে জোহরা খাতুন স্কুলের বিভিন্ন কর্মসূচি

খবর বিজ্ঞপ্তি

আজ শুক্রবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ  উপলক্ষে জোহরা খাতুন শিশু বিদ্যানিকেতনের পক্ষ থেকে দিনটির স্বরনে বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে।

একুশের সকাল ৯টায় স্কুলের শিক্ষিকা ও কর্মচারীদের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্প অর্পনের মধ্যদিয়ে দিন ব্যাপী কর্মসূচি পালন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে একুশের সকালে স্কুলের অসায়ী শহীদ মিনারে পুষ্প অর্পন, আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে হাতের লেখা প্রতিযোগিতা।

নগরীর আল আমিন মহল্লায় ওয়াজ মাহফিল আজ

খবর বিজ্ঞপ্তি

আজ শুক্রবার মাগরীববাদ নগরীর আল আমিন মহল্লা পশ্চিম পাড়া সমাজ কল্যান পরিষদের উদ্যোগে চতুর্থ বার্ষিক ওয়াজ মাহফিল গল্লামারীস্থ আল-আমিন মহল্লায় অনুষ্ঠিত হবে।

ওয়াজ মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় মুফাসসীর পরিষদের রংপুর বিভাগীয় দপ্তর সম্পাদক ও কুরআন রিসার্স ফাউন্ডেশন ঢাকার গবেষক হযরত মাও. মুফতি মিজানুর রহমান সালেহি।   বিশেষ অতিথি থাকবেন নিরালা কবরখানা জামে মসজিদের পেশ ইমাম  হাফেজ মাও. মুফতি ওলিউল্লাহ ছায়েব ও ইসলামিক বিশ্ববিদ্যালয়ের আল কোরআন এ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগে অধ্যায়নরত মাও. মিরাজুল ইসলাম মিরাজ। পবিত্র কোরআন তেলাওয়াত করবেন ইসলামি ব্যাংক কেডিএ শাখার সিনিয়র প্রিন্সিপাল অফিসার ক্বারী আবু ইউসুফ। এছাড়া ও অন্যান্য ওলামায়ে কেরামগন তাশরিফ আনবেন। পাশাপাশি মহিলাদের পর্দা সহকারে ওয়াজ শোনার ব্যাবস্থা থাকবে।

 সম্পাদকীয়   =============

আমাদের দায়বদ্ধতা এবং বাংলা ভাষার চর্চা

মায়ের ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন ও তাতে জীবনদান এক অভূতপূর্ব ঘটনা। এ দিনটি বাঙালি জাতির জন্য শুধু শোকের দিনই নয়, ভাষাভিত্তিক অসাম্প্রদায়িক জাতীয়তাবোধের জাগরণেরও দিন। মূলত একুশে ফেব্রুয়ারিই বাঙালি জাতির আপন সত্তা মুছে দেয়ার সব আধিপত্যবাদী চক্রান্তের বিরুদ্ধে প্রথম বিদ্রোহ। এই বিদ্রোহই তৎকালীন পূর্ব বাংলার মানুষের মনে জাতীয়তাবোধ, সংস্কৃতি, স্বাধিকার ও শৃঙ্খলমুক্তির চেতনার প্রদীপ জ্বেলে দেয়। একুশে ফেব্রুয়ারি থেকেই সূচনা ঘটে বাঙালির আত্মনিয়ন্ত্রণাধিকার ও গণতন্ত্রের আন্দোলনের এবং শেষ পর্যন্ত ১৯ বছর পর ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠা ঘটে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের। তাই স্বাধীন বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাসে একুশে ফেব্রুয়ারি ও ভাষা আন্দোলনের গুরুত্ব, মহত্ত্ব ও তাৎপর্য অসাধারণ। এ দিনটির সঙ্গে যদিও রক্ত, অশ্রু, শোকের অনুষঙ্গ হিসেবে কালোব্যাজ, নগ্ন পদযাত্রা, শহীদ মিনারে ফুল দেয়া অবিচ্ছেদ্যভাবে মিশে আছে, কিন্তু কালের প্রবাহের সঙ্গে সঙ্গে এটি ভাষা ও জাতীয়তার উন্মেষের স্মারক উৎসবেও পরিণত হয়েছে। অন্যদিকে এ দিনটি স্বীকৃত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। এ স্বীকৃতি দিনটির মর্মবাণীর এক বৈশ্বিক প্রাসঙ্গিকতাও ঘোষণা করছে। আজ যখন সভ্যতা, প্রযুক্তি ও বিশ্বায়নের চাপে পৃথিবীর অসংখ্য ক্ষুদ্র ভাষাই বিলুপ্তির মুখে, তখন সব জাতি-গোষ্ঠীর ভাষাকে টিকিয়ে রাখা ও বিকশিত হওয়ার সুযোগ ও অধিকার নিশ্চিত করার বার্তাটিও এই একুশের মধ্যেই আমরা পেয়ে যাই। উদ্বেগের বিষয় হলো, ক্ষুদ্র ক্ষুদ্র অনেক নৃ-গোষ্ঠীর ভাষা হারিয়ে যেতে বসলেও তা রক্ষায় উদ্যোগ যথেষ্ট দৃশ্যমান নয়। ১৯৫২ সালের পর অর্ধশতাব্দীরও বেশি সময় পেরিয়ে গেছে। একুশের পথ ধরে ১৯৭১-এ এক রক্তক্ষয়ী যুদ্ধজয়ী হয়ে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। কিন্তু একুশে ফেব্রুয়ারি প্রতি বছর ফিরে এসে এ প্রশ্নটিও আমাদের মনে জাগিয়ে তোলে যে, মাতৃভাষার যথাযোগ্য অবস্থান, মর্যাদা ও বিকাশ নিশ্চিত করার কাজে আমরা আসলেই কতদূর এগোতে পেরেছি। দুঃখের বিষয়, কিছু সাফল্য সত্ত্বেও বহু ক্ষেত্রেই ব্যর্থতা রয়ে গেছে। রাষ্ট্রীয়, শিক্ষাগত ও সামাজিক জীবনের সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন আজো হয়নি। এখনো উচ্চশিক্ষায় বাংলার ব্যবহার সীমিত। আদালতের কর্মকা-ে এখনো বাংলা ভাষা উপেক্ষিত। সর্বস্তরে বাংলা প্রচলনে আদালতের রায় ৩০ বছরেও বাস্তবায়িত হয়নি। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পর্যন্ত এই আইন ঢালাওভাবে অমান্য করে যাচ্ছেন। পুরোপুরি বিদেশি শব্দ বা বাংলা-বিদেশি শব্দের মিশেলে রাখা হচ্ছে দোকানপাট ও বিপণিবিতানের নাম। বাংলা বানানে দিব্যি চালিয়ে দেয়া হচ্ছে ইংরেজি শব্দমালা। মহান ভাষা আন্দোলনকে ঘিরে আবেগ-উচ্ছ্বাসের ব্যাপক বহিঃপ্রকাশ ঘটলেও মানা হচ্ছে না বাংলা বানান নীতিমালা। রক্তাক্ত অধ্যায়ের মাধ্যমে অর্জিত যে ভাষা তার প্রতি এ উপেক্ষার বিষয়টি জাতি হিসেবে আমাদের সংকীর্ণ করে দেয়, এ সংকীর্ণতা কাটিয়ে ওঠা জরুরি। একুশে ফেব্রুয়ারি এই সময়ে আমাদের বাংলা ভাষা ও বাঙালিত্বের জন্য গৌরববোধ জাগিয়ে তুলুক, বাংলাকে সমাজের সর্বস্তরে প্রতিষ্ঠা দেয়া এবং বিশ্বভাষার মর্যাদায় প্রতিষ্ঠার সংগ্রামে নতুন করে অনুপ্রাণিত করুক, সব জাতি-গোষ্ঠীর ভাষা রক্ষা ও বিকাশে উদ্যোগী করুক এই আমাদের প্রত্যাশা।

ফকিরহাটে ভোটার দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটে জাতীয় ভোটার দিবস যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে উপজেলা কমিটির প্রস্তুতিমূলক সভা গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীন এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাহিদ সুজা, মহিলা ভাইস চেয়ারম্যান তহুরা খানম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অসিম কুমার সমাদ্দার, মডেল থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) আবু সাঈদ মোঃ খায়রুল আনাম, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শেখ আঃ রাজ্জাক, ইউপি চেয়ারম্যান মোঃ রেজাউল করিম ফকির, কাজি মোঃ মহসিন, খান শামিম জামান পলাশ, এ্যাডঃ হিটলার গোলদার, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ  পুস্পেন কুমার শিকদার, সিনিয়র মৎস্য অফিসার অভিজিৎ শীল, কৃষি কর্মকর্তা মোঃ নাছরুল মিল্লাত, যুব উন্নয়ন অফিসার মোঃ আমজাদ হোসেন সরদার, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আশিষ কুমার নন্দী, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তন্ময় দত্ত, ডাঃ শাহরিয়ার শামীম প্রমূখ। এসময় বিভিন্ন কর্মকর্তা ও সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

‘সাংবাদিককে হুমকি, তোর পেছনে একটি কার্তুজ খরচ করব’, শিরোনামে সম্প্রতি বিভিন্ন পত্র-পত্রিকা ও অনলাইনে আমাকে নিয়ে যে সংবাদ পরিবেশন করা হয়েছে আমি তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। মূলত হলো আমাদের মধ্যে ভুল বুঝা বুঝি হয়েছিল মাত্র।

মো:অহিদুজ্জামান হাওলাদার

সুপার, ঝনঝনিয়া ছিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা

রামপাল, বাগেরহাট।

পিলজংগ ইউনিয়নে এসডিজি বাস্তবায়নে উন্মুক্ত ওয়ার্ড সভা

ফকিরহাট প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাটের পিলজংগ ইউনিয়ন পরিষদের উদ্যোগে টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি বাস্তবায়ন এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার লক্ষে সকল জনগণের অংশ গ্রহনে উন্মুক্ত ওয়ার্ড সভা গতকাল বৃহস্পতিবার বিকাল ৪টায় ৯নং ওয়ার্ডের বালিয়াডাঙ্গা মুস্তফার মোড়ে অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ড সদস্য খান লাবলুর রহমান এর সভাপতিত্বে এর উদ্ভোধক ছিলেন উপজেলা কৃষকলীগের আহবায়ক ও পিলজংগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খান শামীম জামান পলাশ। উপদেষ্টা ছিলেন সংরক্ষিত মহিলা সদস্যা হোসনেয়ারা বেগম। ইউপি সচিব মোঃ শরীফুদৌল্লা পলাশ এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ¦ মোঃ শাজাহান আলী, ইউপি সদস্য মোঃ রোস্তম আলী, মোঃ সিদ্দিকুর রহমান, সহিদুল ইসলাম, সরদার হাবিবুর রহমান ও আব্দুস সালাম প্রমুখ। এসময় চাহিদা দাবী করেন যথাক্রমে সালেহ বেগম, সালমা বেগম, আলেয়া বেগম, কুলসুম বেগম, হাসিনা বেগম, হাশেম আলী, আব্দুর জব্বার ও আবুল হোসেন সহ বিভিন্ন ব্যাক্তিবর্গ। যা ইউপি সচিব খসড়া আকারে একটি রেজুলেশন করেন। এসময় শিক্ষক সাংবাদিক জনপ্রতিনিধি ইমাম মোয়াজ্জেম সহ সুশীল সমাজের বিভিন্ন ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

যশোরে হোমিওপ্যাথিক চিকিৎসার গুরুত্ব ও প্রয়োজনীয়তা শীর্ষক সেমিনার

যশোর অফিস

যশোরে ‘হোমিওপ্যাথিক চিকিৎসার গুরুত্ব ও প্রয়োজনীয়তা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। যশোর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষ স্ব মহিমায় উজ্জ্বল হোমিও চিকিৎসক খোরশেদ আলমের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ডা. খোরশেদ আলম স্মৃতি সংসদ যশোরের আয়োজনে শহরের এক অভিজাত হোটেলের সভাকক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেন, সবার কাছে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে হলে অল্টারনেটিভ মেডিসিন (হোমিওপ্যাথি, ইউনানি এবং আয়ুর্বেদিক) অর্থাৎ বিকল্প চিকিৎসাব্যবস্থার প্রসার ঘটাতে হবে। আর এ জন্যই বাংলাদেশ এই চিকিৎসা ও ওষুধ ব্যবস্থাকে আইনগত স্বীকৃতি দিয়েছে।

তিনি আরো বলেন, বহুল প্রচলিত অ্যালোপ্যাথিক চিকিৎসার বাইরে অল্টারনেটিভ মেডিসিন কয়েক হাজার বছরের পুরনো। বাংলাদেশে ঐতিহ্যগতভাবে এই চিকিৎসা ব্যবস্থা প্রচলিত। সরকার এখন এর ওপর আরো জোর দিচ্ছে।

সভাপতিত্ব করেন ডা. খোরশেদ আলম স্মৃতি সংসদ যশোরের সভাপতি রওশন আরা জামান রুবী। অতিথি ছিলেন যশোর সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ মোহাম্মদ আফসার আলী, যশোর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রঢেসর আবু তোরাব মো. হাসান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর সেখ আবুল কাওসার, যশোর হোমিওপ্যাথিক হলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, যশোর রেলস্টেশন মাদরাসার অধ্যক্ষ আনোয়ারুল করিম, ঝিনাইদহ স্বাস্থ্য ম্যাটার্সের সহকারী পরিচালক ডা. আক্তারুজ্জামান, প্রেসকাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, ডা. একেএম মহিদুর রহমান প্রমুখ। স্বাগত বক্তব্য দেন ডা. খোরশেদ আলমের ছেলে ডা. এসএম আব্দুল্লাহ। সঞ্চালনা করেন যশোর সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জিল্লুল বারী।

২ মার্চ জাতীয় ভোটার দিবস উদযাপন উপলক্ষে যশোরে প্রস্তুতিসভা

যশোর অফিস

এবছর দুই মার্চ সারাদেশের সাথে যশোরেও উদযাপন করা হবে জাতীয় ভোটার দিবস। এ দিবস সুষ্ঠু ও সফলভাবে উদযাপনের লক্ষ্যে বৃহস্পতিবার যশোরে প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়। জেলা নির্বাচন অফিসের উদ্যোগে যশোর ভোটার দিবস উদযাপন কমিটির আয়োজনে জেলা প্রশাসনের কার্যালয়ে  এ সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী দুই মার্চ সকাল সাড়ে নয়টায় কালেক্টরেট চত্বর থেকে প্রচার শোভাযাত্রা শেষে কালেক্টরেট সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করেন যশোর ভোটার দিবস উদযাপন কমিটির আহ্বায়ক জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। সঞ্চালনা করেন কমিটির সদস্য অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসান। বিষয়ভিত্তিক মূল বক্তব্য তুলে ধরেন সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রশিদ।

আলোচনায় অংশ নেন ও উপস্থিত ছিলেন কমিটির সদস্য প্রবীণ শিক্ষক তারাপদ দাস, ড. মুস্তাফিজুর রহমান, ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল প্রিপারেটরি কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, আনসার ও ভিডিপি যশোর জেলা কমান্ড্যান্ট ড. লুৎফর রহমান, যশোর যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক খোন্দকার জাকির হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম, মতিয়ার রহমান মহিলা মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ এএসএম শফীবিল্লাহ, মৎস সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আহম্মদ, স্কাউটস যশোরের সহকারী পরিচালক সালমা খানম ও যশোর সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি প্রণব দাস।

যশোরে নারী ও শিশুর প্রতি অবিচার না করার অঙ্গীকার শিক্ষার্থীদের

যশোর অফিস

নারী ও শিশুর প্রতি অবিচার না করার শপথ নিয়েছে যশোরের স্কুল শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে যশোর সদর উপজেলার মাহিদিয়া মাধ্যমিক মাধ্যমিক বিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থী শপথ নিয়ে সব ধরনের নির্যাতন বন্ধে কাজ করবেন বলে জানিয়েছেন। এসময় শিক্ষার্থীদের নিয়ে ৫ সদস্য বিশিষ্ট নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করা হয়। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে স্কুল ক্যাম্পেইনের অংশ হিসেবে তারা এ শপথ নেয়। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আঞ্জুমানয়ারা খাতুন শপথ বাক্য পাঠ করান। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক প্রশান্ত কুমার দে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাহিদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অনাদী কুমার মল্লিক, বিল্লাল হোসেন, আলমগীর হোসেন, চিত্তরঞ্জন মল্লিক, কামরুজ্জামান, হাবিবুর রহমান, নাছরিন নাহার, তুহিনা পারভীন, ব্র্যাকের সেক্টর স্পেশালিস্ট জয়নাব খাতুন, প্রোগ্রাম অর্গানাইজার কাকলি আক্তার ও ফিল্ড অর্গানাইজার শিরিনা খাতুন। অনুষ্ঠান পরিচালনা করেন ব্র্যাকের সিনিয়র ডিএম আশরাফুল ইসলাম।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা আইনের প্রতি শ্রদ্ধা রেখে বাল্য বিয়ে না করা ও হতে না দেয়া, যৌন হয়রানিসহ সব ধরনের নির্যাতন করা থেকে দূরে থাকা ও নির্যাতন বন্ধে কার্যকর ভূমিকা রাখতে শপথ নেয়। সবশেষে শিক্ষার্থীরা কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়।

যশোরে গ্রামডাক্তার সম্মেলন অনুষ্ঠিত

যশোর অফিস

যশোর আইটি পার্কে বাংলাদেশ গ্রাম ডাক্তার এসোসিয়েশনের (আর এমপি ওয়েল ফেয়ার সোসাইটি) গ্রাম ডাক্তার সম্মেলন বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।

আরএমপি ওয়েলফেয়ার সোসাইটির কেন্দ্রীয় কমিটির সভাপতি গ্রামডাক্তার আব্দুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, যশোর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. ইমদাদুল হক রাজু, আরএমপির কেন্দ্রীয় মহাসচিব গ্রাম ডাক্তার আমিনুল ইসলাম, বাংলাদেশ কেমিষ্ট এন্ড ড্রাগিস্ট সমিতির যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, আরএমপি ওয়েলফেয়ার সোসাইটির যশোর জেলা শাখার সভাপতি গ্রাম ডাক্তার আলহাজ¦ অলিয়ার রহমান।

আরএমপি ওয়েলফেয়ার সোসাইটির যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক গ্রাম ডাক্তার মহীদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে যশোর জেলার অধিকাংশ গ্রাম ডাক্তারা উপস্থিত ছিলেন।

 তালায় ভ্রাম্যমাণ আদালত কর্তৃক নিউ রাণী ব্রিকস’র ৪০ হাজার জরিমানা

ইলিয়াস হোসেন, তালা

নেই লাইসেন্স, নেই পরিবেশ অধিদপ্তরের  ছাড়পত্র, তবুও পড়ানো হচ্ছে ইট। আর এ অপরাধে সাতক্ষীরা তালায় নিউ রাণী ব্রিকসকে মোবাইল কোর্ট পরিচালনা করে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সাতক্ষীরা জেলা প্রশাসক এমএম মোস্তফা কামালের নির্দেশে বৃহস্পতিবার তালার ইসলামকাটি মোড়ে অবস্থিত নিউ রাণী ব্রিকস’র মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দেওয়ান আকরামুল হক।

জানা যায়,ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর আলোকে লাইসেন্স, পরিবেশের ছাড়পত্র ছাড়া ইট পোড়ানোর অপরাধে নিউ রাণী ব্রিকস’র ৪০ হাজার টাকা জরিমানা করা হয় এবং পানি ছিটিয়ে আগুন নিভিয়ে দেয়া হয়।

পাইকগাছায় জায়গা জমির বিরোধকে কেন্দ্র করে উভয়পক্ষের সংঘর্ষে ৫জন আহত : ঘটনাস্থলে পুলিশ মোতায়েন

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় জায়গা জমির বিরোধকে কেন্দ্র করে সংঘর্ষে উভয়পক্ষের ৫জন আহত। একজনের অবস্থা আশংকাজনক। উভয়পক্ষ থানায় পাল্টাপাল্টি এজাহার দাখিল। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।

অভিযোগে জানা যায়, উপজেলার গোপালপুর গ্রামের রফি মোড়ল ও আব্দুল মজিদ মোড়লদের মধ্যে দীর্ঘদিন জায়গা জমি নিয়ে বিরোধ চলে আসছে। এর জের ধরে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আব্দুল মজিদ লাঠিয়াল বাহিনী নিয়ে রফি মোড়লের জমি দখল করতে যায়। এ সময় রফি মোড়লরা বাঁধা দিলে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষে আবুল কাশেমের মাথা ফেটে গুরুতর জখম হয়। অন্যান্যরা আহতরা হলো, আব্দুল হালিম, আমিরুল, শরিফুল ও রবিউল ইসলাম। আহতদের স্থানীয় লোকজন উদ্ধার করে পাইকগাছা হাসপাতালে ভর্তি করে। আহত আবুল কাশেমের অবস্থায় গুরুতর হওয়ায় প্রাথমিক চিকিৎসা দিয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছে। এ ব্যাপারে রফি মোড়ল ১৬জনকে এবং প্রতিপক্ষ আব্দুল মজিদ বাদী হয়ে ১২জনকে আসামী করে পাইকগাছা থানায় পৃথক এজাহার দিয়েছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ওসি এমদাদুল হক শেখ জানান, এজাহার পেয়েছি। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে। তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাইকগাছায় পৌরসভার টিকাদান সুপারভাইজারকে বিতাড়িত করার অভিযোগ

পাইকগাছা প্রতিনিধি

পাইকগাছায় শরিক সম্পত্তি ক্রয় করে বসবাসকারী পৌরসভার টিকাদান সুপারভাইজারকে প্রতিপক্ষরা বিতাড়িত করার চক্রান্ত করছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগে জানা যায়, পাইকগাছা পৌরসভার টিকাদান সুপারভাইজার মোঃ ইমদাদুল হক প্রায় ৮ বছর পূর্বে বান্দিকাটি মৌজায় ২২ শতক জমি ক্রয় করে বসবাস করছে। প্রতিপক্ষ শরিক আব্দুল গাজী ও কামরুল গাজী তৃতীয়পক্ষের ইন্দনে তাকে বিতাড়িত করার জন্য নানাভাবে হয়রানী করছে। সম্প্রতি আব্দুল গাজীদের যাতায়াতের পথ বন্ধ করে ইমদাদুলের যাতায়াতের নিজস্ব পথটি ব্যবহার করতে চাইলে উভয়ের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। যা নিয়ে পৌরসভা ও থানায় অভিযোগ হয়েছে। এ ব্যাপারে প্রতিপক্ষ কামরুল গাজী জানায়, ইমদাদুল তাদের বাড়ীতে যাতায়াতে প্রতিনিয়ত বাঁধা দান করছে। ইমদাদুল হক বলেন, আব্দুলদের শরিক সম্পত্তি ক্রয় করায় তারা ক্ষুব্ধ। আমি বহিরাগত হওয়ায় আমাকে তারা এখান থেকে বিতাড়িত করতে চাচ্ছেন।

মেধাবী শিশু অর্পিতা গাইনকে বাাঁচাতে আর্থিক সহযোগিতার আবেদন

বটিয়াঘাটা প্রতিনিধি

আর দশ জনের মতো সপ্তম শ্রেণীতে পড়–য়া শিশু মেধাবী ছাত্রী অর্পিতা গাইন সকলের মাঝে বেঁচে থাকতে চায়।  এরই মধ্যে মাত্র ১৪ বছর বয়সে দূরারোগ্য ব্যাধি ব্রণ ক্যান্সারে সে আক্রান্ত হয়ে পড়ায় তার সকল স্বপ্ন ভেস্তে যেতে বসেছে। সুস্থ্য থাকাকালীন অর্পিতা অত্যন্ত মেধাবী হওয়ায় তার স্কুলে যাওয়ার প্রচন্ড আগ্রহ ছিলো। এরই মধ্যে তার শরীরের সকল হাঁড়ের মজ্জার মধ্যে জ্বালা-যন্ত্রণা শুরু হয়। দেশের ফকির-কবিরাজ, হোমিওপ্যাথ ও এলোপ্যাথিক ডাক্তারদের দেখিয়ে কোন প্রকার ফলপ্রসূ না হওয়ায় এক পর্যায়ে তাকে ভারতের ভ্যালোরে  খ্রিষ্টান মেডিকেল কলেজে ডাক্তার রিকি জোহান, সহযোগী অধ্যাপক, পিডিয়াটিক হিমাটোলোজি অন কোজি চাইল্ড হেল্থ ইউনিট-১ এ ভর্তি করে। সেখানের টেস্ট রিপোর্টে শিশু অর্পিতার পায়ের হাড়ে ক্যান্সার রোগ ধরা পড়ে। চিকিৎসক তার এ রোগের চিকিৎসা ব্যায়ে বাংলাদেশী টাকায় প্রায় ১০-১২ লক্ষ টাকার মতো হবে বলে জানিয়েছেন। বটিয়াঘাটা উপজেলার হাটবাটী গ্রামের দিন মজুর তুলসী দাস গাইন ও  মাধুরী গাইনের দুই সন্তানের মধ্যে  অর্পিতা সবার ছোট। সে হোগলবুনিয়া হাটবাটী মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণীতে পড়ে। বর্তমানে তার লেখাপড়া সহ বন্ধু বান্ধবীদের সাথে  খেলাধুলা সহ  সবকিছু থেকে দূরে।  দরিদ্র বাবা মায়ের সকল সহায় সম্পদ বিক্রি করে এতোদিন তার চিকিৎসা ব্যায় চালিয়ে আসছিলো। বর্তমানে হতদরিদ্র  বাবামায়ের কাছে অর্পিতার চিকিৎসা ব্যায়ের আর কোন অর্থ নেই। এমন কি সহায় সম্পদও নেই। অবুঝ অর্পিতার শুধু একটাই প্রশ্ন তাহলে কি এই তিমিরেই তার জীবন প্রদ্বীপ নিভে যাবে? বাবা মায়ের দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকা অর্পিতার হতদরিদ্র বাবা মা তার জীবন বাঁচাতে আর্থিক সহযোগীতা পাঠাবার ঠিকানাঃ হিসাবের শিরোনামঃ মাধুরী গাইন, সঞ্চয়ী হিসাব নং- ৩০১২০১০০১৪৪২১, রূপালী ব্যাংক লিঃ, বটিয়াঘাটা শাখা, খুলনা। মোবাইল নংÑ   ০১৫১৯২৩০২০২।

বটিয়াঘাটায় ইউসিসির ৩৪ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের বটিয়াঘাটা উপজেলায় কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ এর ৩৪ তম বার্ষিক সাধারণ সভা গত কাল বৃহস্পতিবার বেলা ১১ টায় নিজস্ব মিলনায়তনে ইউসিসি সভাপতি প্রবীর কান্তি ঘোষের সভাপতিত্বে ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সরদার রফিকুল ইসলামের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যন আশরাফুল আলম খান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান নিতাই গাইন ও চঞ্চলা মন্ডল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মনিরুল মামুন, সমাজসেবা কর্মকর্তা অমিত সমাদ্দার, উপজেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা মোনায়েম খান, নির্বাচন কর্মকর্তা মোঃ আব্দুস ছাত্তার, সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ শরিফুল হাসান ও বাসন্তী লতা বিশ্বাস উইসিসির ভাইস চেয়ারম্যান বিউটি পাল, গাওঘরা ইউসিসি সভাপতি এসএম ফরিদ রানা, জুনিয়র অফিসার প্রকাশ মল্লিক, হিসাব সহকারী প্রাণকৃষ্ণ বিশ্বাস, ইনেস্পেক্টর কৌশিক বৈরাগী, প্রীতিষ কবিরাজ, স্বপন মল্লিক, বিভিন্ন ইউসিসি সভাপতি ও সম্পাদকদের মধ্যে কৃষ্ণপদ মন্ডল, ওয়াহিদুজ্জামান, শিমুল কবিরাজ, ইকরামুল মোলঙ্গী, শুকা গোলদার, উজ্জ্বল সরকার, সুনীল বৈরাগী, কার্তিক মন্ডল, হীরামন সরকার প্রমূখ।

বটিয়াঘাটায় বিনামূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটায় কৃষি দপ্তরের আয়োজনে জিকে বিএসপি প্রকল্পের আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ অনুষ্ঠান গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে স্থানীয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যন আশরাফুল আলম খান।  বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান চঞ্চলা মন্ডল। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মনিরুল মামুন, প্রাণী সম্পদ কর্মকর্তা বঙ্কিম হালদার, পল্লী উন্নয়ন কর্মকর্তা সরদার রফিকুল ইসলাম, উপ সহকারী কর্মকর্তাবৃন্দ প্রমূখ। প্রকল্পের আওতায় কৃষকদের মাঝে রিপার ৫টি, হ্যান্ড স্প্রেয়ার ১২ টি, ফুড পাম্প স্প্রেয়ার ৫ টি ও এল এল পি ৮ টি সহ বিভিন্ন যন্ত্রপাতি বিনামূল্যে বিতরণ করা হয়।

মহানগর ওয়ার্কার্স পার্টির শোক

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, রূপসা শিল্পাঞ্চল কমিটির নেতা কমরেড মোঃ বাবুল হোসেন (বাবুল মেম্বর)-এর ভগ্নিপতি মোঃ আব্দুল মালেক (৫৫) হৃদরোগে আক্রান্ত হয়ে শেখ আবু নাসের বিশেষায়িত হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রাত ৩:৩০টায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ মেয়ে, ১ ছেলে, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ জোহরবাদ লবণচরা স্লুইস গেট আল আমিন জামে মসজিদে জানাজা শেষে তাঁেক হাজী মালেক গোরস্থানে দাফন করা হয়। অপর দিকে কমরেড মোঃ বাবুল হোসেনের ভগ্নিপতি মোঃ আব্দুল মালেকের অকাল মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেনÑবাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, খুলনা মহানগর কমিটির সভাপতি কমরেড শেখ মফিদুল ইসলাম, সাধারণ সম্পাদক কমরেড এস এম ফারুখ-উল-ইসলাম, সম্পাদকম-লীর সদস্য কমরেড মনির আহমেদ, কমরেড খলিলুর রহমান, কমরেড আব্দুস সাত্তার মোল্লা, কমরেড নারায়ণ সাহা, কমরেড আমিরুল ইসলাম, নির্বাহী সদস্য কমরেড মনিরুজ্জামান, কমরেড কৌশিক দে বাপী, কমরেড মোঃ আলাউদ্দিন, কমরেড মনির হোসেন, কমরেড আরিফুর রহমান বিপ্লব, কমরেড আনোয়ার হোসেন, কমরেড এড. কামরুল হোসেন জোয়ার্দ্দার, কমরেড অজয় দে, কমরেড বাবুল আখতার, কমরেড হাফিজুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ।

অভয়নগরে বীমা গ্রাহকদের মাঝে চেক ও পুরস্কার বিতরণ

অভয়নগর প্রতিনিধি-

অভয়নগরে ডায়মন্ড লাইফ ইনস্যুওরেন্স কোম্পানি লিমিটেডের নওয়াপাড়া সার্ভিস সেল শাখার উদ্যোগে পাঁচ জন গ্রাহককে এক লক্ষ চুয়ান্ন হাজার টাকার চেক বিতরণ করা হয়। গতকাল বৃহস্পতিবার সকালে নওয়াপাড়া শাখার মজুমদার কমপ্লেক্সের দ্বিতীয় তলায় অনুষ্ঠিত চেক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওয়াপাড়া প্রেসকাবের সাধারণ সম্পাদক জনাব মোজাফফর আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হৃদয় টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের পরিচালক ও নওয়াপাড়া প্রেসকাবের সদস্য সাংবাদিক জাকির হোসেন হৃদয়, নওয়াপাড়া সার্ভিস সেলের ইনচার্জ ও পরিচালক মঈন উদ্দীন মোড়লের সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নওয়াপাড়া শাখার এ.জি.এম মোঃ আজগর আলী, ভাটপাড়া শাখার ইনচার্জ ডালিম মোল্যা, ম্যানেজার লাভলী খাতুন, জাহিদুল ইসলাম বাপ্পী ও নাজমুল হুসাইন প্রমুখ।

সুরোসাধক বিজয় সরকারের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তারা

লোকশিল্পীদের সৃষ্টিকে বাঁচিয়ে রাখতে না পারলে নতুন প্রজন্ম ভুলে যাবে বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য

খবর বিজ্ঞপ্তি

সুরোসাধক বিজয় সরকারের ১১৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তরা বলেছেন, লোকসংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ নিতে হবে। দেশের বিভিন্ন স্থানে লোকশিল্পীদের সৃষ্টি হারিয়ে যাচ্ছে। এই সৃষ্টিকে বাঁচিয়ে রাখা না গেলে নতুন প্রজন্ম ভুলে যাবে বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য। মুক্ত আকাশ সংস্কৃতির নামে বাঙালির সংস্কৃতির সাথে যায় না এমন অনেক কিছুই ঢুকে পড়ছে। এ সব অপসংস্কৃতি রুখতে আমাদের ফিরে যেতে হবে সোঁদামাটির গন্ধ লেগে থাকা লোকসংস্কৃতির কাছেই।

বৃহস্পতিবার বিকেলে রূপান্তর প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত বিজয় সরকারের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তরা এ কথা বলেন। রূপান্তর-এর নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন সুন্দরবন একাডেমি’র নির্বাহী পরিচালক শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির, নাট্য ব্যক্তিত্ব সুকান্ত সরকার, রূপান্তর-এর সাধারণ পরিষদের সদস্য মিনা রাজীব আহমেদ, শিল্পী হিরণ¥য় মালাকার প্রমূখ।

বক্তারা বলেন, গত বিংশ শতাব্দীর প্রথম ভাগে বাংলাদেশে কবিগানের উৎকর্ষ সাধন ও একে জনপ্রিয় করার ক্ষেত্রে বিজয়ের অবদান অনন্যসাধারণ। কবিগানের সময় ভাটিয়ালি সুরের সাথে বাউল ও কীর্তনের মিশ্রনে রচিত তাঁর ধুয়া গান তাঁকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দেয়। সারা জীবনে তিনি দুটো ধারার গান বেশী পরিবেশন করেছেন। তা’ হচ্ছে-কবিগান ও রামায়ণ গান। মাঝেমধ্যে জারি গানও করেছেন সঙ্গে কবি-জারির পাল্লাও করেছেন। বাংলা সংগীত জগতে কবিয়াল বিজয় সরকার কবিগানকে বিশেষরূপে উপস্থাপন করেন। তাঁর কবিগান নিরপেক্ষ নবতর সংগীত হিসেবে শ্রোতাদের প্রাণে এক নব চেতনার উন্মেষ ঘটায়। এছাড়া বিজয়ের অপূর্ব ছন্দময় কবিগান সংগীতজগতে রেনেসাঁর সৃষ্টি করে। তাঁর সৃষ্টিকে ধরে রাখতে এখুনি পদক্ষেপ নেয়া প্রয়োজন। অনুষ্ঠানে বিজয় সরকারের প্রতি নিবেদিত সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন রূপান্তর থিয়েটারের শিল্পীবৃন্দ।

ফোয়াবের সভাপতি মোল্লা সামছুর রহমান শাহীনের রোগ মুক্তি কামনায়

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ অ্যাকুয়াকালচার সেক্টরের একমাত্র বাণিজ্যিক সংগঠন ‘ফিস ফার্ম ওনার্স এসোসিয়েশন, বাংলাদেশ ফোয়াব’-এর সভাপতি, মৎস্য সংগঠক বার বার পুরস্কার প্রাপ্ত চিংড়ি চাষী মোল্লা সামছুর রহমান শাহীন অসুস্থ হয়ে ভারতের ব্যাঙ্গালোর বৈদেহী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাঁর আশু সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন সংগঠনের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেনÑসিনিয়র সহ-সভাপতি গৌরপদ বাছাড়, সহ-সভাপতি এম এ মান্নান বাবলু, লস্কর মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক মোঃ ওয়াজেদ আলম, যুগ্ম সম্পাদক শেখ শাকিল হোসেন, কানাই ম-ল, সাংগঠনিক সম্পাদক অহিদুজ্জামান লাবু, গোবিন্দ রায়, অর্থ সম্পাদক মোঃ নাসির আহমেদ, নির্বাহী সদস্য মোঃ সহিদুল ইসলাম, মোস্তফা কামাল মানিক, ড. বায়োজিদ মোড়ল, সাফায়েত হোসেন শাওন, মোঃ বাহাদুর শেখ, হোসনে আরা পারভীন নিরা, আব্দুল্লাহ আল মামুন, খুলনা আঞ্চলিক কমিটির আহ্বায়ক লস্কার উবায়দুর রহমান, কক্সবাজার কমিটির আহ্বায়ক খলিলুল্লাহ চৌধুরী, সাতক্ষীরা আঞ্চলিক কমিটির আহ্বায়ক পলাশ রহমান, বাগেরহাট আঞ্চলিক কমিটির আহ্বায়ক পলাশ রায়, ময়মনসিংহ আঞ্চলিক কমিটির আহ্বায়ক আলী হায়দার, ফোয়াবের প্রোগ্রাম নির্বাহী তপক ম-ল তপু প্রমুখ।

মহেশপুরে ১৫২টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে কর্মকর্তা ও শিক্ষকদের ভূড়িভোজ

মহেশপুর (ঝিনাইদহ)প্রতিনিধি

ঝিনাইদহের মহেশপুরে ১৫২টি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম বন্ধ রেখে বৃহস্পতিবার দিনব্যাপী শিক্ষা অফিসের কর্মকর্তা ও শিক্ষকদের ভূড়িভোজের আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসন বা জেলা কর্মকর্তা বিষয়টি জানেন না। প্রাপ্ত সূত্রে প্রকাশ, উপজেলার ১৫২টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগন ও শিক্ষা অফিসের কর্মকর্তা কর্মচারি মিলে উপজেলার তালতলা দরগা নামক স্থানে ভূড়িভোজ বা তাদের ভাষায় মিলনমেলার আয়োজন করেছে। আয়োজক কমিটির শিক্ষক নেতা মাহবুবু আজম ইকবাল ঝড়– জানিয়েছেন তারা একদিনের ঐচ্ছিক ছুটি নিয়ে সকলে মিলে পিকনিকের আয়োজন করেছে। এখানে উপজেলা শিক্ষা অফিসের সকল কর্মকর্তা উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে গন-মাধ্যম কর্মীদেরকেও দাওয়াত দেওয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হাসান জানান তিনি একদিনের ঐচ্ছিক ছুটি ঘোষণা করেছেন। উর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ছুটি দেওয়া হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন সরকারি বিধি মোতাবেক ছুটি দেওয়া হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর হোসেন বলেন বিষয়টি আমার জানা নেই। ঝিনাইদহ অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি শিক্ষা) রবিউল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি বলেন বিষয়টি আমার জানা নেই। একযোগে ১৫২টি স্কুল বন্ধ ঘোষণা করে বোনভোজন করায় এলাকায় সাধারন মানুষের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকেই জানিয়েছেন এই গেট টু গেদার বন্ধের দিন করলে ভাল হতো। অভিভাবকরা পাঠদান বন্ধ করে বা উর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই এই কাজটি করা সরকারি বিধির লংঘন বলে মনে করেন। এ বিষয়ে বজরাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোফাজ্জেল হোসেন মাষ্টার বলেন যেহেতু এটি সিলেবাসে নাই সেকারনে তিনি স্কুল বন্ধ না করে মিলনমেলায় যোগদান করেননি। এছাড়া ঐ মিলনমেলায় প্রায় ৮শ শিক্ষকের কাছে ৪শ টাকা হারে প্রতিজনের কাছ থেকে প্রায় ৩লক্ষ টাকা উত্তোলন করা হয়েছে।

উপজেলা শিক্ষা কমিটির সভাপতি উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদের সাথে যোগাযোগের চেষ্টা করেও তার মোবাইল বন্ধ পাওয়া যায়।

দারুল মাকাম মডেল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

খবর বিজ্ঞপ্তি

দারুল মাকাম মডেল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল ৯ টায় খালিশপুর মুজগুন্নী মেলার মাঠে উপস্থিত থেকে এ প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন মাদ্রাসার চেয়ারম্যান হাফেজ মু. মুকাররম বিল্লাহ্ আনসারী। মাদ্রাসার প্রিন্সিপ্যাল মাওলানা নজরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেএমপি’র পিবিআই ওসি মোঃ বাবলুর রহমান খান, এড. হুমায়ুন কবির, অধ্যক্ষ জাহাঙ্গীর আলম, মাদ্রাসার সদস্য সচিব ইকবাল হোসেন। দিনব্যাপি কোমলমতি শিশু শিক্ষার্থীদের বিভিন্ন খেলা ধুলার মধ্যদিয়ে এ ক্রীড়া প্রতিযোগিতার সম্পন্ন হয়। বার্ষিক এ ক্রীড়া প্রতিযোগিতা পরিচালনা করেন মাওঃ মঈনুল ইসলাম, মাওঃ শফিউল্লাহ, আওসাফুর রহমান, হাফেজ মিরাজ হোসেনসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।   

অভয়নগরে অধ্যক্ষ ও সভাপতির পদত্যাগের দাবিতে অভিভাবকদের বিক্ষোভ

অভয়নগর (যশোর) প্রতিনিধি

যশোরের অভয়নগরে মহাকাল পাইলট উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ এবং সভাপতির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অভিভাবকরা বিক্ষোভ করেছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার চেঙ্গুটিয়া বাজারে মহাকাল পাইলট উচ্চ বিদ্যালয় ও কলেজে এ ঘটনা ঘটে। শিক্ষা প্রতিষ্ঠানে পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ৭২ ঘন্টার মধ্যে ব্যবস্থা গ্রহণ না করলে কঠোর কর্মসূচি ঘোঘণা করা হয়েছে।

সরেজমিনে ওই শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, বিক্ষুব্ধ অভিভাবকরা অধ্যক্ষের কক্ষে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন এবং অধ্যক্ষ ও কলেজ পরিচালনা পর্যদের সভাপতির পদত্যাগ দাবি করছে। পাশাপাশি অভয়নগর থানা পুলিশও রয়েছে।

এসময় বিক্ষুব্ধ অভিভাবক তাসলিমা বেগম, ফাতেমা বেগম, দুলালী সিংহ, মন্টু ঘোষ, বিউটি বেগম, জাহিদ হাসান, মনোয়ারা বেগম, মহমিনা খাতুন সহ প্রায় অর্ধশতাধিক অভিভাবক জানান, আমাদের সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠিয়েছি শিক্ষাগ্রহণের জন্য, কোন সন্ত্রাসী কর্মকা-ে অংশগ্রহণের জন্য নয়। স্কুল চলাকালিন সময় গত সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে ওই কলেজের অধ্যক্ষ এবং সভাপতি অভয়নগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিনারা পারভীন শিক্ষার্থীদের মানববন্ধনের কথা বলে চেঙ্গুটিয়া বাজারে যশোর-খুলনা মহাসড়কে নিয়ে যায়। কিন্তু মানববন্ধন না করিয়ে শিক্ষার্থীদের উস্কে দিয়ে ভাংচুর ও লুটপাট করা হয় চেঙ্গুটিয়া বাজারের ইদ্রিস আলী গাজীর ব্যবসা প্রতিষ্ঠান। আগামী ৭২ ঘন্টার মধ্যে ঘটনার সুষ্ঠ তদন্তের মাধ্যমে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিকট স্মারকলিপি প্রদান করা হবে বলে হুশিয়ার প্রদান করেন তারা। পরে অভিভাবকরা ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান গেটের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।

পুলিশের উপস্থিতর কারণ জানতে চাইলে অভয়নগর থানার এসআই মহসীন আলী  বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে গোলযোগ হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে এখানে এসেছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

নওয়াপাড়া পৌরসভার ১নং ওয়ার্ডের (স্থানীয়) কাউন্সিলর আব্দুল গফ্ফার বিশ্বাস জানান, ওই শিক্ষা প্রতিষ্ঠানে কিছু হলেই বতর্মান সভাপতি মিনারা পারভীন পুলিশ ডেকে মানুষের মাঝে আতংক সৃষ্টি করে নিজের ক্ষমতা জাহির করেন। শিক্ষার্থীদের দিয়ে ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও লুটপাট করা ঠিক হয়নি।

শিক্ষার্থীদের ব্যবহার করে ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও লুটপাটের ব্যাপারে ওই শিক্ষা প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ খান এ মজলিসের কাছে জানতে চাইলে তিনি প্রশ্নটি এড়িয়ে যান।

এ ব্যাপারে ওই প্রতিষ্ঠানের সভাপতি মিনারা পারভীনের সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, আমার শিক্ষা প্রতিষ্ঠানে তেমন কিছু ঘটেনি। একটি পক্ষ পুরুষ ও মহিলা ভাড়া করে অভিভাবক সাজিয়ে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। যেসব অভিভাবকরা বিক্ষোভ করেছে তাদের সন্তানরা আমার বিদ্যালয়ে লেখাপড়া করে না। আর শিক্ষার্থীদের দিয়ে কোন মানববন্ধন, হামলা বা ভাংচুরের ঘটনা ঘটেনি।

ঝিনাইদহে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সড়ক আলপনা

ঝিনাইদহ প্রতিনিধি-

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঝিনাইদহে ২ কিলোমিটার সড়ক আলপনা আঁকা হয়েছে। বৃহস্পতিবার সকালে শহরের পায়রা চত্বরে আলপনা আঁকার উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এসময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সেলিম রেজা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজা শুভ, এনডিসি খায়রুল ইসলাম, ঝিনাইদহ প্রেসকাবের সভাপতি এম রায়হান, অংকুর নাট্য একাডেমীর সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন জুলিয়াস, স্বপ্নচারু আর্ট স্কুলের পরিচালক চিত্র শিল্পী শাহীন চারুদেশ, চিত্র শিল্পী শফিক মাহমুদ, নিধির বিশ্বাসসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন ও স্বপ্নচারু আর্ট স্কুলের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে পায়রা চত্বর, পায়রা চত্বর থেকে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর পর্যন্ত আলপনা আঁকার কাজ করা হয়। রং-তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হয় একুশের চিত্র। এতে অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অর্ধ শতাধিক শিক্ষার্থী।

শিক্ষার্থী তথা বর্তমান প্রজন্মের মাঝে একুশের চেতনা ছড়িয়ে দিতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।

দাকোপে জীফ ও বেডস্ এর প্রকল্প প্রারম্ভিক সভা

খবর বিজ্ঞপ্তি

সুন্দরবন পৃথিবীর একক বৃহত্তম ম্যানগ্রোভ বন; যা ইউনেস্কো কর্তৃক স্বীকৃত প্রাকৃতিক বিশ্ব ঐতিহ্য ও রামসার কনভেনশান কর্তৃক স্বীকৃত জলাভূমি। সুন্দরবন উপকূলীয় এলাকায় বসবাসকারী অধিকাংশ জনগণই দরিদ্র এবং সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ ও কৃষি কাজের উপর নির্ভরশীল। তাদের আশেপাশে প্রাকৃতিক সম্পদের কমতি না থাকলেও সেগুলি হতে পণ্য উৎপাদন সঠিকভাবে প্রক্রিয়াজাত, মোড়কজাত ও বাজারজাত করা হয় না। অথচ প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা গেলে স্থানীয় মানুষের অভাব অনেকাংশেই দূর করা সম্ভব। এখনই সঠিক সময় কাজেই প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে দরিদ্র জনগোষ্ঠীর জীবন জীবিকার উন্নয়ন করার। জাপান এনভায়রনমেন্টাল এডুকেশান ফোরাম (জীফ) ও বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্) এর উদ্যোগে আয়োজিত সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের প্রারম্ভিক সভায় উপস্থিত বক্তারা এসব কথা বলেন।

২০ ফেব্রুয়ারি ২০২০ জাপানের বৈদেশিক সম্পর্ক বিষয়ক তৃণমূল প্রকল্পের আর্থিক সহযোগিতায় জাপান এনভায়রনমেন্টাল এডুকেশান ফোরাম (জীফ) ও বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্)-এর উদ্যোগে খুলনা জেলার দাকোপ উপজেলার বাণিশান্তা ইউনিয়নের ইউনিয়ন পরিষদ ভবনে সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের প্রারম্ভিক সভার আয়োজন করা হয়। এই সভায় প্রকল্পের প্রস্তাবিত সকল কার্যক্রম বিষয়ে বিশদ আলোচনা করা হয়। এছাড়া প্রকল্পের কর্মকান্ডের সাথে স্থানীয় জনগোষ্ঠী কিভাবে সম্পৃক্ত হবে, প্রকল্পে তাদের দায়িত্ব কি হবে এবং কিভাবে তাদের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে সেবিষয়েও আলোচনা করা হয়।

কপিলমুনি গুণীজন স্মৃতি সংসদের সহ-সম্পাদকের পিতার মৃত্যু

স্টাফ রিপোর্টার, কপিলমুনি ঃ

কপিলমুনি গুণীজন স্মৃতি সংসদের সহ-সাঃ সম্পাদক এম আজিজুর রহমানের পিতা মোঃ আনছার আলী মোড়ল (৭০) বার্ধক্যজনিত কারণে বুধবার রাত ১১ টার দিকে কাজিমূছার নিজ বাসভবনে মৃত্যু বরণ করেছেন (ইন্না—রাজেউন)। বৃহস্পতিবার দুপুরে নামাজে যানাজা শেষে পারিবারিক কবরস্থানে মরহুমের দাফন করা হয়। এদিকে তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন সংগঠনের সভাপতি আঃ সবুর আল-আমীন, সাধারণ সম্পাদক পলাশ কর্মকার, কোষাধ্যক্ষ মোঃ রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অর্জুন কর্মকার, মনিসংকর বিশ্বাস, দীপ অধিকারী প্রমুখ।

লতায় মতুয়া মহাসম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, কপিলমুনি ঃ

পাইকগাছার লতা ইউনিয়নের কাঠামারী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আঞ্চলিক মতুয়া মহাসম্মেলন শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। ধ্রুব রঞ্জন মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী। বিশেষ অতিথি ছিলেন পাইকগাছা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পাইকগাছা উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস, পাইকগাছা উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও লতা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাস, কপিলমুনি ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক শেখ ইকবাল হোসেন খোকন, লতা ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি নির্মল চন্দ্র বৈদ্য, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মঙ্গল চন্দ্র মন্ডল, সদস্য হাসান সরদার, দীলিপ রায়, সুনীল সরকার, দীনেশ তরফদার, প্রানকৃষ্ণ মন্ডল, সদানন্দ মন্ডল, সমীরন মন্ডল, প্রধান শিক্ষক কালীদাস রায়, লক্ষণ মন্ডল, অজয় রায়, ইউপি সদস্য বিশ্বজিত শীল, ইউনিয়ন যুবলীগের সভাপতি বাবুলাল বিশ্বাস যুবনেতা মৃগাঙ্ক বিশ্বাস, ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি মিথুন সরকার সহ মহাসম্মেলনে আগত ভক্তবৃন্দ।

আলীম জুট মিল শ্রমিকদের সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল; বকেয়া পাওনা পরিশোধ না হলে কঠিন কর্মসুচির হুমকি

ফুলবাড়ীগেট (খুলনা)প্রতিনিধি

রাষ্ট্রয়াত্ব পাটকল শ্রমিকদের মুজুরী কমিশন সহ ১১দফা দবীতে দির্ঘ্য দিন আন্দোলন সংগ্রামের পর নতুন মুজুরী কমিশন সহ বকেয়া পাওনা সুষ্ঠ সমাধান শেষে প্রত্যেকটা পাটকলের শ্রমিকদের  নতুন মুজুরী কমিশন যুক্তকরে স্লিপ দেয়া হয়,পরবর্তীতে স্লিপের টাকা পরিশোধ করা হয়। কিন্তু আটরা শিল্পাঞ্চলের আলীম জুট মিলের শ্রমিকরাও যখারিতি স্লিপ পেলেও বিজিএমসি কতৃপক্ষ আলিম জুট মিলের কোন টাকা ছাড় না দেয়ায় অদ্যবধি আলিম জুটমিলের শ্রমিক কর্মচারীদের কোন বিল বেতন দেয়া হয়নি। তাদের বিল বেতনের দাবীতে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত খুলনা যশোর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে পরবর্তিতে সংক্ষিপ্ত পথ সভা করে , পথসভায় আলিম জুটমিল সিবিএ’র সহ-সভাপতি হাফেজ আব্দুস সালামের সভাপতিত্বে বক্তৃতা করেন সিবিএসহ সভাপতি হাফিজুর রহমান,  নজরুল ইসলাম, আলতাফ হোসেন, বদর উদ্দিন বিশ্বাস, আনোয়ার হোসেন, শেখ জাকারিয়া, এসএম বাবুল রেজা, তাবিবুর রহমান, মোঃ রেজওয়ান রাজা প্রমুখ। শ্রমিক নেতৃবৃন্দরা বলেন, সকল রাষ্ট্রয়াত্ব জুট মিলের বকেয়া পাওনা মন্ত্রনালয় থেকে দেয়া হলেও বিজিএমসি কর্তৃক মালিকের সাথে গভীর ষড়যন্ত্রের কারণে আলিম জুট মিলের শ্রমিক কর্মচারীদের অদ্যবধি কোন বিল বেতন দেয়া হয়নি। নেতৃবৃন্দ হুশিয়ারী উচ্চারণ করে বলেন, শ্রমিকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে এখন আন্দোলনের বিকল্প নেই। সৃষ্ট সমস্যা নিয়ে ঢাকায় অবস্থান রত সিবিএ সভাপতি মোঃ সাইফুল ইসলাম লিঠু মুঠোফোনে  বলেন, বৈঠক চলছে এখান থেকে কোন সমাধান না হলে  আগামী শনিবার ২২ ফেব্রুয়ারী সিবিএ নন সিবিএ সভার মাধ্যমে রাজপথ, রেলপথ অবরোধ সহ কঠিন কর্মসূচী ঘোষনা করা হবে।

ইষ্টার্ণ জুট মিলস্ লিঃ এর ২দিন ব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল শুরু

ফুলবাড়ীগেট (খুলনা)প্রতিনিধি

আটরা শিল্পাঞ্চলের রাষ্ট্রয়াত্ব ইষ্টার্ণ জুট মিলস্ লিঃ এর শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাবৃন্দের উদ্যোগে ২দিন ব্যাপী বার্ষিক (৪৯ তম)ওয়াজ মাহফিল গতকাল বৃহস্পতিবার বাদ আছর ইষ্টার্ণ জুট মিলস্ ময়দানে অনুষ্ঠিত হয় । মাহফিলে গতকাল ১ম দিনে তাফসির পেশ করেন হাফেজ মাওঃ মাসউদুর রহমান ও হাফেজ মাওঃ মুফতি মাসুম বিল্লাহ। আজ শুক্রবার ২য় দিনে তাফসির পেশ করবেন অধ্যাপক ড. মাওঃ মো. কাওসার হুসাইন ও মাওঃ মুফতি আউসাফুর রহমান। সভাপতিত্ব করবেন ইষ্টার্ণ জুট মিলস্ প্রকল্প প্রধান ড. জিএএম মাহবুব উর রশিদ।

আটরা গিলাতলায় ইউনিয়ন পরিষদের ড্রেন নির্মাণ কাজে বাধাঁ সৃষ্টি

ফুলবাড়ীগেট (খুলনা)প্রতিনিধি

নগরীর খানজাহান আলী থানাধীন আটরা গিলাতলা ইউনিয়নের ৪নং ওয়ার্ড এলাকার ১নং কলোনী হতে নদীর ঘাট পর্যন্ত ইউনিয়ন পরিষদ রাস্তার পাশ দিয়ে পাকা ড্রেন নির্মাণ কাজ চালু অবস্থায় কতিপয় ব্যক্তির বাধাঁ সৃষ্টির অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে আটরা গিলাতলা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম বলেন, “উক্ত ৪নং ওয়ার্ড এলাকার বর্ষা মৌসুমের পানি ক্যান্টনমেন্ট এরিয়ার ভিতর দিয়ে নিষ্কাশন হত, সম্প্রতি ক্যান্টনমেন্ট কর্তৃপক্ষ উক্ত পানি তাদের এরিয়ার ভিতর দিয়ে প্রবেশ করতে  দিবে না বলে  ইতিপূর্বে জানিয়ে দেন ”। সেই লক্ষ্যে বর্ষা মৌসুমের আগে পানি নিষ্কাশনের জন্য দ্রুত  উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশক্রমে ড্রেনের কাজ শুরু করা হয়। এব্যাপারে ফুলতলা উপজেলা  নির্বাহী কর্মকর্তা পারভীন সুলতানা গতকাল বৃহস্পতিবার সন্ধা ৭টায় মুঠোফোনে বলেন, ক্যান্টনমেন্টের ভিতর দিয়ে পানি প্রবেশ করতে না দেয়ায় এলাকার জলবদ্ধতা নিরসনে গতমাসে উপজেলা পরিষদের এক সভায়  ড্রেন খননের সিদ্ধান্ত নেয়া হয় এবং সেখানে পাকা ড্রেন নির্মাণ করা হবে। যে বিষয়টি খুলনা জেলা প্রসাশকও অবহিত আছেন। কিছু ব্যক্তি ব্যক্তিস্বার্থে সেখানে(পাকা ড্রেন নির্মাণে) অযথা বাধাঁ সৃষ্টি করেছে এবং কাঁচাড্রেন হবে বলে ভুল বুঝিয়ে সাধারণ মানুষকে ক্ষিপ্ত করে তোলে। তিনি আরোও বলেন, পানি নিষ্কাশনের ড্রেনটি বর্ষা মৌসুমের আগে  যাতে দ্রুত শেষ করে দেয়া যায় সেব্যাপারে সকলের সহযোগীতা কামনা করেছেন।   

সাতক্ষীরার পাটকেলঘাটা হারুনার রশীদ কলেজে কাস চলাকালিন  জুয়ার আসর ও গাঁজা সেবনের বিষয়ে তোলপাড়, তদন্ত শুরু

খান নাজমুল হুসাইন, সাতক্ষীরা

সাতক্ষীরার পাটকেলঘাটা হারুনার রশীদ কলেজে ‘কাস চলাকালিন একটি কক্ষে জুয়ার আসর ও গাঁজা সেবন’ বিষয়ে তোলপাড় শুরু হয়েছে। একটি অনলাইন মিডিয়ায় এমন খবর প্রকাশের পর তার সত্যতা সন্ধানে মাঠে নেমেছে পুলিশ,গোয়েন্দা বিভাগ ও কলেজ কর্তৃপক্ষ।

তবে কলেজের ভারপ্রাপ্ত  অধ্যক্ষ ফকির আহমেদ শাহ বলছেন, এ অভিযোগ সত্য নয়। কিছু দুষ্টু  ছেলে কাস না থাকার সুযোগে উপরতলার একটি রুমে গোপনে তাস খেলে বলে প্রমান পাওয়া গেছে। তবে জুয়া ও মাদক সেবনের অভিযোগ মিথ্যা।

অভিযোগে প্রকাশ কলেজ চলাকালে কিছু উচ্ছৃংখল ছাত্র কলেজ অধ্যক্ষের কক্ষের উপরে একটি খালি রুমে জুয়ার আসর বসায়। তারা সেখানে গাঁজা সেবন করে থাকে। গত মঙ্গলবার মিডিয়ার সদস্যরা এ খবর জানতে পেরে সেখানে গোপনে যেয়ে তাদের ছবি ধারন করতে থাকে। এ সময় ওই কক্ষে থাকা পাঁচ শিক্ষার্থী পালিয়ে যায়। পরে অধ্যক্ষকে জানানো হলে তিনি শিক্ষকদের নিয়ে সেই কক্ষে যেয়ে এক জোড়া তাস ও তাস খেলার হিসাব লেখা কাগজ পান।

এ ঘটনা মিডিয়ায় ফলাও করে প্রকাশ হবার পর বুধবার সেখানে যান জেলা শিক্ষা অফিসার ও পুলিশ। তারা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছেন। জেলা শিক্ষা অফিসার আবদুল্লাহ আল মামুন বলেন, এ খবর সাংবাদিকের কাছ থেকে জানতে পেরে হারুনার রশীদ কলেজে আমি আমার একজন অফিসারকে পাঠিয়েছিলাম। তবে হাতেনাতে আমরা কিছু পাইনি। যে ভিডিওটি ছাড়া হয়েছে তাও যাচাই বাছাইয়ের প্রয়োজন রয়েছে।

এদিকে ঘটনাস্থলে তদন্তে যাওয়া সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ূন কবির (এসএসপি সার্কেল) জানান, এ ঘটনা নিয়ে কোনো মামলা হয়নি। এজন্য তদন্ত করে এর রহস্য উদঘাটন চেষ্টাও করা হয়নি। এ বিষয়ে  কলেজ কর্তৃপক্ষের বক্তব্যই গুরুত্বপূর্ণ।

পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়াহিদ মোর্শেদ জানান, বিষয়টি কলেজের অভ্যন্তরীন । তারা প্রথমে তদন্ত করে জানালে আমরা আইনগত ব্যবস্থা নিতে পারবো।

এদিকে, এ সংক্রান্ত রিপোর্ট প্রকাশের পর কলেজের প্রভাষক আবদুল গফফার কলেজ ছাত্রলীগের সভাপতি মো. ওসমানকে সংশ্লিষ্ট সাংবাদিকের হাড়গোড় ভেঙ্গে দেওয়ার হুমকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে একই অনলাইন মিডিয়ায় আজ আরও একটি রিপোর্ট প্রকাশ হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে  প্রভাষক আবদুল গফফার বলেন, আমি ঘটনার দিন যেসব ছাত্র তাস খেলার সাথে জড়িত তাদের পিটানোর কথা বলেছিলাম। সাংবাদিককে উদ্দেশ্য  করে কিছু বলিনি। তবে মানববন্ধন ও কর্মসূচি দেওয়ার করার কথা বলেছিলাম। এ নিয়ে যদি কেউ কোনো অডিও প্রকাশ করে থাকে তবে তার সাথে আমি জড়িত নই।

সাতক্ষীরার কুশখালী সীমান্ত থেকে গাঁজাসহ চোরাকারবারী আটক

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার কুশখালী সীমান্ত থেকে চার কেজি গাঁজাসহ এক মাদক চারাকারবারীকে  আটক করেছে বিজিবি সদস্যরা। বৃহস্পতিবার বিকালে সদর উপজেলার কুশখালী সীমান্ত থেকে তাকে আটক করা হয়। এসময় উদ্ধার করা হয়েছে একটি মোবাইল ফোন।

আটক মাদক ব্যবসায়ীর নাম মমিনুর রহমান মামুন (২৫)। সে সদর উপজেলার উত্তর কুশখালী গ্রামের আনারুল গাজীর ছেলে। বিজিবির জানায়, সাতক্ষীরার কুশখালী সীমান্ত দিয়ে ভারত থেকে মাদকের একটি চালান আনা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে কুশখালী বিওপি’র হাবিলদার সাঈদ সরদারের নেতৃত্বে¡¡ বিজিবির একটি টহল দল সীমান্তের মেইন পিলার ১২ ও সাব পিলার ২ হতে আনুমানিক ৩০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে উত্তর কুশখালী নামক স্থানে অভিযান চালায়। এ সময় সেখান থেকে ৪ কেজি ভারতীয় গাঁজা ও একটি মোবাইল ফোনসহ উক্ত মাদক ব্যবসায়ীকে আটক করা হয়। বিজিবি আরো জানায়, জব্দকৃত গাঁজা ও মোবাইল ফোনের মূল্য ৪১ হাজার ২০০ টাকা।

সাতক্ষীরার ৩৩ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল গোলাম মহিউদ্দিন খন্দকার বিষয়টি নিশ্চিত করে জানান, আটক মাদক ব্যবসায়ীকে সাতক্ষীরা সদর থানায় সোপর্দ করা হয়েছে। 

মুক্তিযোদ্ধা হাসমত আলীকে মহানগর বঙ্গবন্ধু পরিষদের অভিনন্দন

খবর বিজ্ঞপ্তি

বঙ্গবন্ধু পরিষদ খুলনা মহানগর সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ হাসমত আলী ব্যাংকার্স ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন খুলনার পুনরায় সভাপতি নির্বাচিত হওয়ায় পরিষদের খুলনা মহানগর নেতৃবৃন্দ প্রাণঢালা অভিনন্দন জানিয়ে বিবৃতি প্রদান করেছেন। বিবৃতি প্রদানকারী নেতৃবৃন্দ হলেন মহানগর সভাপতি ও সোনাডাঙ্গা থানা আ.লীগের সহ-সভাপতি এস এম রাজুল হাসান রাজু, জেলা সভাপতি(স্বাস্থ্য)আলহাজ্ব এসএম গোলাম কিবরিয়া, মহানগর কার্যনির্বাহী সভাপতি ইউসুফ আলী সাদা, সাধারন সম্পাদক রোটা. এম আসাদুজ্জামান মুন্না, সহ-সভাপতি রকিবুল ইসলাম রকি, শরীফ এনামুল কবীর, সাবেক ছাত্রনেতা নূর হোসেন, কবি নুরুন নাহার হীরা, বীর মুক্তিযোদ্ধা নাছির উদ্দিন সরদার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান, রফিকুল ইসলাম বাবু, কবি স ম হাফিজুল ইসলাম, আলহাজ্ব মোহাম্মদ আলী, রোটাঃ ইঞ্জি.মিজানুর রহমান, যুগ্ম সম্পাদক ও সোনাডাঙ্গা থানার সভাপতি ডা. হাফিজুর রহমান সোহেল, জাকির হোসেন বিপ্লব, প্রভা.ইফফাত সানিয়া ন্যান্সি, গাজী রকিবউদ্দিন সোহাগ, শেখ রফিকুল ইসলাম, মোঃ সেলিম চৌধুরী, আবুল কালাম মোল্লা, সাংবাদিক মামুন রেজা, মোঃ রেজাউল করিম, শারাফাত উল্লাহ স্বপন, মহিদুল ইসলাম নান্নু, হারুন অর রশিদ, কাজী আলী আহাদ, ইঞ্জি.শান্তনু বৈরাগী, বিশ্বজিত মন্ডল, কাজী শরিফুল ইসলাম মিঠু, শেখ কামাল হোসেন, মোস্তাফিজুর রহমান বিপু, রায়হান চৌধুরী, আদম গাজী মান্দার, আফজাল হোসেন আমজালা, মোজাহার গাজী, আঃ জব্বার কমান্ডার, আঃ সালাম সিকদার, রাশিদুল ইসলাম সানি, আজিজুর রহমান টিটু, মোঃ লিয়াকত আলী, আঃ জলিল সরদার, শেখ মোঃ শাহিন, নূর আলম, আনোয়ার সিকদার, কাজী জায়েনুর ইসলাম, লিটন মাহমুদ প্রমুখ।

দাকোপে লিগ্যাল এইড কমিটির অর্ধ-বার্ষিক সমন্বয় সভা

খবর বিজ্ঞপ্তি

বৃহস্পতিবার সকাল ১১ টায় দাকোপ উপজেলা মিলনায়তনে জেলা লিগ্যাল এইড কমিটির অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। দাকোপ উপজেলা চেয়ারম্যান মোঃ মুনসুর আলী খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার প্রবীর কুমার দাস (সিনিয়র সহকারী জজ), দাকোপ উপজেলা নির্বাহী অফিসার  মোঃ আবদুল ওয়াদুদ, রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। ইউএসএআইডির অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর বাস্তবায়নে জেলা লিগ্যাল এইড কমিটি ও রপান্তর পরিচালিত পিপিজে প্রকল্পের আওতায় যৌথভাবে এই সভাটির আয়োজন করা হয়।

সভায় জেলা, উপজেলা এবং ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দের উপস্থিতিতে তৃনমূল পর্যায়ে সুবিধাবঞ্চিত নাগরিকদের কিভাবে আইনি সহায়তা পৌঁছে দেওয়া যায় এবং গরীব অসহায় মানুষের পক্ষে ন্যায়বিচার নিশিচতকরনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় ই্উনিয়ন লিগ্যাল এইড কমিটির মাধ্যমে উপজেলা ও জেলা পর্যায়ে আইনী সহায়তা প্রদানের ক্ষেত্রে সমন্বয়ের বিষয়টিকে আলোচনা করা হয়। আলোচনায় অংশ নেন দাকোপ উপজেলার নয়টি ইউনিয়নের ইউপি চেয়ারম্যানবৃন্দ, উপজেলা পর্যায়ের সরকারী কর্মকর্তাবৃন্দ এবং জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ।

ঝিনাইদহে মহিলা এমপি খালেদা খানমের বাড়িতে দুবৃত্তদের হামলা-থানায় জিডি

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ-মাগুরার সংরক্ষিত ২৭ সংসদীয় আসনের সংসদ সদস্য খালেদা খানমের ঝিনাইদহ শহরের হামদহ খন্দকার পাড়ার বাড়ীতে হামলা চালিয়েছে দুর্বত্তরা। এ ঘটনায় ঝিনাইদহ সদর থানায় একটি সাধারন ডায়েরী করেছে মহিলা সংসদ সদস্যের ভাই মোঃ ওলিয়ার রহমান।

সংসদ সদস্য খালেদা খানম বলেন, গত (১৯ ফেব্রুয়ারি) বুধবার বেলা ১ টার দিকে দুর্বত্তরা আমার বাড়ীর ৩য় তলায় বসার বেলকনিতে বাইরে থেকে গুলি করে। তবে এসময় আমি বাড়িতে উপস্থিত ছিলাম না। তবে এ ধরনের ঘটনা প্রায়ই ঘটে চলেছে। বর্তমানে তিনি ও তার পরিবারের লোকজন চরম নিরাপত্তাহীনতায় ভুগছে।

এ বিষয়ে ঝিনাইদহ সদর থানার ওসি তদন্ত এমদাদুল হক বলেন, তার বাড়িতে কাঁচের জানালায় এয়্রাগানের গুলির মত একটি ছিদ্র পাওয়া গেছে। তবে ঘটনা কে বা কারা ঘটিয়েছে সে ব্যাপারে তদন্ত চলছে। এ ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে।

নিয়োগ নিয়ে জটিলতা  

মোড়েলগঞ্জে তোবার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক লাঞ্ছিত

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাটের মোড়েলগঞ্জে শিক্ষক নিয়োগ নিয়ে জটিলতায় একজন সহকারি শিক্ষককে লাঞ্ছিত করার অভিযোগ পাওয়া গেছে। লাঞ্ছনার শিকার সহকারি শিক্ষক প্রদীপ হালদারকে খুলনা ফরটিস স্কর্টস হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার দুপুর ১ টার দিকে বহরবুনিয়া ইউনিয়নের তোরাব মেমোরয়াল মাধ্যমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দাতা সদস্য মিজানুর রহমান মজনু কমিটির সভা চলাকালে ওই শিক্ষককে আপত্তিকর ভাষায় গালমন্দ করেন এবং গায়ে হাত তোলেন বলে অভিযোগ।

ঘটনার কিছুক্ষণ পরে কান্নাকাটি করতে করতে অসুস্থ্য হয়ে পড়েন সহকারি শিক্ষক প্রদীপ হালদার। ওই সময় প্রধান শিক্ষক রিয়াজুল হাসান, সভাপতি রুস্তুম আলী মোল্লাসহ কয়েকজন শিক্ষক মিলে তাকে এ্যাম্বুলেন্সে করে খুলনা ফর্টিস স্কটস হাসপাতালে ভর্তি করেনে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিয়াজুল হাসান এ ঘটনার সত্যতা স্বিকার করে বলেন, ম্যানেজিং কমিটির সভা চলাকালে কমিটির সদস্য প্রদীপ হালদারকে দাতা সদস্য আপত্তিকর ভাষায় গালমন্দ করেছেন। এর ফলে সে অসুস্থ্য হয়ে পড়ে।

সভাপতি রুস্তুম আলী মোল্লা বলেন, বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ওই পদে প্রদীপ হালদারসহ ১৭ জনের আবেদন পাওয়া গেছে। সভায় ওই বিষয়ে আলোচনা করার সময় প্রদীপ হালদারকে অশ্রাব্য ভাষায় গালমন্দ করেছেন দাতা সদস্য মজনু।এ বিষয়ে চিকিৎসাধীন শিক্ষক প্রদীপ হালদার বলেন, সহকারি প্রধান শিক্ষক পদে প্রার্থী হওয়ার অপরাধে আমার সাথে অসদাচারণ করা হয়েছে। এক পর্যায়ে আমার গলা চেপে ধরেছেন মজনু সাহেব। সে আমার আবেদন প্রত্যাহারের জন্য চাপ সৃষ্ঠি করছে।  এ বিষয়ে জানার জন্য মিজানুর রহমান মজনুর সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ফুলতলায় প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ সমাপ্তি

ফুলতলা প্রতিনিধি

ফুলতলা উপজেলা রিসোর্স সেন্টার আয়োজিত প্রাথমিক বিদ্যালয়ের উপজেলা পর্যায়ে প্রধান শিক্ষক ও সহাকারী শিক্ষকদের ৬দিন ব্যাপী বিষয় ভিত্তিক বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম ব্যাচের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত হয়। ইউআরসি ইন্সট্রাক্টর মোঃ রবিউল ইসলাম রনির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবুল কাশেম। বিশেষ অতিথি ছিলেন সদ্য বিদায়ী শিক্ষা অফিসার চায়না রানী দত্ত। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী শিক্ষা অফিসার মোঃ মাসুদ রানা, মোঃ  আসাদুজ্জামান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ আনোয়ার হোসেন, বি এম রফিকুল ইসলাম, প্রশিক্ষক মোরাদুল ইসলাম, রুখসানা সুলতানা, শাম্মী সিকদার, শিহাব উদ্দিন ওমর, মুরাদুল ইসলাম প্রমুখ। প্রশিক্ষণ শেষে অতিথিবৃন্দ ৩০জন প্রশিক্ষানার্থীর মাঝে সার্টিফিকেট বিতরণ ও চূড়ান্ত মূল্যায়নের ফলাফল ঘোষনা করেন এবং ৩জন প্রশিক্ষণার্থীকে পুরস্কার প্রদান করেন।  এ সময় সদ্য যোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবুল কাশেমকে প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

রিয়াদুল জান্নাহ হিফ্য্ মাদরাসার বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার

নগরীর সোনডাঙ্গা দারুস সালাম মহল্লার রিয়াদুল জান্নাহ হিফ্য্ মাদরাসার বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় স্থানীয় আলীর কাব এলাকায় এ প্রতিযোগিতা সাদা কবুতর উড়িয়ে উদ্বোধন করেন নগরীর ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর মো. হাফিজুর রহমান মনি। এসএম দেলোয়ার হোসেনের সঞ্চালনায় এবং মুহাদ্দিস মুফতি মাওলানা মো. আনোয়ার হোসেইন এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন আসাফুর রহমান কাজল, পারভেজ আহমেদ পলাশ, সজল আহম্মেদ আলী, মুরাদ হোসেন বাবু, ফিরোজ আলী, আব্দুল গফ্ফার বাবু। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং জাতীয় সংঙ্গীত পরিবেশন করেন ক্বারী মো. জাহিদুল ইসলাম জাহিদ। শিক্ষার্থী, অভিভাবক এবং অতিথিদের জন্য আয়োজিত বিভিন্ন ক্রিড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে আগামী ২২ ফেব্রুয়ারি বিকাল সাড়ে ৩টায় পুরস্কার বিতরণ করা হবে।