আর মাত্র ২৯ দিন

2
Spread the love

স্টাফ রিপোর্টার

বাকি আর ২৯ দিন। আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। মাহেন্দ্রক্ষণের জন্য অপেক্ষা করে আছে গোটা জাতি। আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত চলবে উদযাপন। উদ্যাপনের সময়টিকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে সরকার। সে অনুযায়ী, হাতে আছে এক মাসেরও কম সময়। ফলে ইতোমধ্যে গ্রহণ করা নানা কর্মপরিকল্পনা নিয়মিত সামনে আসছে।

জানা যাচ্ছে, জাতির পিতার জন্মশতবর্ষ উপলক্ষে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে শেখ মুজিবুর রহমানের অবয়ব সংবলিত দুটি স্বর্ণ ও রৌপ্য মুদ্রা বাজারে ছাড়া হবে। স্মারক মুদ্রা তৈরি ও বাজারে ছাড়ার লক্ষ্যে এখন চলছে প্রয়োজনীয় প্রস্তুতি। স্মারক মুদ্রার পাশাপাশি একশ’ টাকা মূল্যমানের বিশেষ নোট প্রবর্তনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। মুজিববর্ষের যে কোন পর্যায়ে এসব মুদ্রা ও নোট বাজারে আসবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ও সুন্দর একটি উদ্যোগ নিয়েছে। মুজিববর্ষে এক কোটি ফলদ বনজ ও ঔষধি বৃক্ষ রোপণ করবে মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর অধিদফতর। শিক্ষা মন্ত্রণালয় ‘বঙ্গবন্ধু স্কলার’ নির্বাচন এবং স্কলারশিপ প্রদান করবে। মেধাবী শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে প্রতিযোগিতার মাধ্যমে স্কলার নির্বাচন করা হবে বলে জানা গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত স্থান ও ঘটনা নিয়ে দেশের বিভিন্ন জেলায় চিত্রায়ন করা হবে ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক টিভি অনুষ্ঠান। বিটিভি এ অনুষ্ঠান নির্মাণ ও প্রচার করবে বলে জানা গেছে। এছাড়া বিটিভির বার্তা শাখা প্রতিদিন ‘কেমন দেখেছি তাঁরে’ এবং ‘তিনি আমাদের লোক’ শিরোনামে দুটি করে প্রতিবেদন প্রচার করবে। মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা ও স্বাক্ষর সম্বলিত পোস্টকার্ড দেশের ৯ হাজার ৮৮৬টি পোস্ট অফিসের মাধ্যমে বাংলাদেশের চার কোটি পরিবারে প্রেরণের উদ্যোগ নিয়েছে ডাক বিভাগ।

এদিকে, অমর একুশে গ্রন্থমেলায়ও প্রতিদিন নানা আয়োজন থাকছে। প্রাক আয়োজনে প্রতিদিনই বঙ্গবন্ধুর ওপর লেখা নতুন বইয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। শনিবার গ্রন্থমেলার মূলমঞ্চে ছিল ‘জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আনজীর লিটন। আলোচনায় অংশগ্রহণ করেন হরিশংকর জলদাস এবং খালিদ মারুফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। এভাবে মুজিববর্ষ উদ্যাপনের ছবিটা ক্রমেই দৃশ্যমান হয়ে উঠছে।