প্রতিবন্ধীদের প্রতিভা বিকাশের সুযোগ করে দিচ্ছে সরকার: বিভাগীয় কমিশনার

3
Spread the love

                                       

তথ্য বিবরণী

খুলনার বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) মূল প্রতিপাদ্য হচ্ছে ‘কাউকে পেছনে ফেলে নয়’। এসডিজির এই প্রতিপাদ্যকে সামনে রেখেই সরকার সকল উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করছে এবং সমাজের প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিভা বিকাশে নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে। তিনি বুধবার সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর খুলনা আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধীদের জন্য আয়োজিত ‘গ্রাফিক্স ডিজাইন ও মাল্টিমিডিয়া’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। সুযোগ পেলে তারাও সমাজের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে তথ্য প্রযুক্তি হতে পারে তাদের ক্ষমতায়নের অন্যতম মাধ্যম। একজন ব্যক্তির হয়ত পা নেই। কিন্তু তার মস্তিষ্ক সচল। তিনি কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে সহজেই সকল কাজ সুসম্পন্ন করতে পারেন। তাই সমাজের সকলের উচিৎ প্রতিবন্ধীদের কাজের সুযোগ করে দেওয়া।

২০ দিনব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজসেবা দপ্তরের পরিচালক মোঃ আব্দুর রহমান, বিসিসির পরিচালক মোহাম্মদ এনামুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনউদ্দিন হাসান এবং খুলনা আঞ্চলিক তথ্য অফিসের তথ্য অফিসার মোঃ মঈনউদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিসি খুলনার আঞ্চলিক পরিচালক শেখ মফিজুর রহমান। এই প্রশিক্ষণে মোট ২০ জন বিভিন্ন ধরনের প্রতিবন্ধী অংশগ্রহণ করছেন।